চবিতে সাংবাদিকদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আলটিমেটাম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দুইদিন আগে প্রক্টর কার্যালয়ে ভাংচুরের সময় সংবাদকর্মীদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চারদিনের আলটিমেটাম দিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 02:50 PM
Updated : 22 Feb 2018, 02:50 PM

আগামী ২৬ ফেব্রুয়ারির মধ্যে হামলাকারীদের ইন্ধনদাতা ও চবি ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সভাপতি আলমগীর টিপুসহ জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নিলে কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দেন সাংবাদিক নেতারা।

বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে এক সমাবেশ থেকে এ আলটিমেটাম দেওয়া হয়।

সমাবশে বিএফইউজের সহ-সভাপতি শহীদ উল আলম বলেন, প্রক্টর কার্যালয়ে ভাংচুরের সময় সাংবাদিকদের ওপর হামলার দুইদিন পার হলেও জড়িতদের বিরুদ্ধে অ্যাকাডেমিক ও প্রশাসনিক কোনো ব্যবস্থা গ্রহণ করেনি চবি প্রশাসন।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস বলেন, আগামী ২৬ ফেব্রুয়ারির মধ্যে হামলার নেতৃত্বদানকারী আলমগীর টিপুসহ দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করলে ২৭ ফেব্রুয়ারি উপাচার্যের কার্যালয় ঘেরাও ও পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করবে সাংবাদিকরা। 

আধিপত্য বিস্তার নিয়ে সোমবার দুপুরে ক্যাম্পাসে সংঘর্ষে জড়ায় নগর আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী ছাত্রলীগের দুই পক্ষ।

রাতে শাহ আমানত ও শাহ জালাল হলে পুলিশ তল্লাশি চালিয়ে ধারালো অস্ত্র ও দুইটি আগ্নেয়াস্ত্র উদ্ধার এবং কয়েকজনকে আটক করে পুলিশ।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের মূল আটকে বিক্ষোভ শুরু করে আ জ ম নাছিরের অনুসারীরা। পরে পুলিশ লাঠিচার্জ করে সরিয়ে দিলে তারা প্রক্টর কার্যালয় ও পরিবহন দপ্তরে গিয়ে ভাংচুর চালায়। 

বেসরকারি দুইটি টেলিভিশন চ্যানেলের সাথে কথা বলার সময় প্রক্টর কার্যালয়ে হামলা চালানো হয়। সেখানে প্রক্টরের গাড়ির পাশাপাশি বেসরকারি সময় টেলিভিশন ও এক শিক্ষার্থীর অভিভাবকের গাড়ি ভাংচুর করা হয়।

এদিকে উপাচার্য কার্যালয় ঘেরাওয়ের পাশাপাশি সিটি মেয়র আ জ ম নাছিরের কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করার ঘোষণা দেয়া হয় সমাবেশ থেকে।

সিইউজের সহ-সভাপতি মো. আলীর সভাপতিত্বে ও টিভি ইউনিটের প্রধান অনিন্দ্য টিটোর সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সিইউজের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ, রিয়াজ হায়দার চৌধুরী, বিএফইউজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্ত্তী, সাবেক সদস্য মো, ফারুক, সিইউজের সাবেক সহ-সভাপতি নিরুপম দাশ গুপ্ত, সাবেক যুগ্ম সম্পাদক ম. শামসুল ইসলাম, যুগ্ম সম্পাদক সবুর শুভ, অর্থ সম্পাদক কাশেম শাহ, প্রচার সম্পাদক আহমেদ কুতুব, সদস্য উত্তম সেন গুপ্ত, হামলার শিকার সময় টিভির প্রতিবেদক পার্থ প্রতীম বিশ্বাস, যমুনা টিভির প্রতিবেদক আরিফুর রহমান সুবজ প্রমুখ।