আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চট্টগ্রামে নানা আয়োজন

প্রভাত ফেরি, শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে চট্টগ্রামে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2018, 02:16 PM
Updated : 21 Feb 2018, 02:16 PM

বুধবার সকাল থেকেই নগরীর সব পথ গিয়ে মিশেছিল চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে।

শিক্ষার্থী, তরুণ রাজনৈতিক কর্মী, শ্রমিক, পেশাজীবী, শিশু সন্তানকে নিয়ে মা-বাবা সবাই সমবেত হন শহীদ মিনারে।

এর আগে একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা শুরু করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন।

এরপর একে একে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, রাঙামাটির সাংসদ ঊষাতন তালুকদার, চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগ, সিএমপি কমিশনার ইকবাল বাহার, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি, জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী, পুলিশ সুপার নূরে আলম মিনা, মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ও চট্টগ্রাম মহানগর কমান্ড, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম প্রেস ক্লাব।

সকাল ৯টায় নগর কমিটির সহ-সভাপতি আবু সুফিয়ান, কেন্দ্রীয় শ্রমিক দলনেতা এ এম নাজিম উদ্দিন এবং শেখ নুরুল্লাহ বাহারের নেতৃত্বে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় চট্টগ্রাম মহানগর বিএনপি।

এরপর শহীদ মিনারে শ্রদ্ধা জানায় মহানগর মহিলা আওয়ামী লীগ, উত্তর ও দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ, ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট বাংলাদেশের চট্টগ্রাম কেন্দ্র, জাতীয় বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম আঞ্চলিক কেন্দ্র, চট্টগ্রাম কলেজ ও সরকারি সিটি কলেজ।

এরপর বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা শহীদ মিনারে ফুল দেন।

উদীচীর কেন্দ্রীয় সদস্য সুনীল ধর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রাতে চেরাগী পাহাড় মোড়ে আলপনা আঁকার পর সকালে সংগঠনের নেতাকর্মীরা প্রভাত ফেরিতে অংশ নেন।

এরপর উদীচীর আয়োজনে সিনেমা প্যালেস এলাকায় এক ঘণ্টা গণসঙ্গীত পরিবেশন করা হয়। বিকালে চেরাগী পাহাড় মোড়ে হয় ‘ভাষা অভিযাত্রার’ আলোচনা সভা।

এতে সভাপতিত্ব করেন উদীচী চট্টগ্রামের সহ-সভাপতি অধ্যাপক বাদল বরণ বড়ুয়া। বক্তব্য রাখেন সিপিবির চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক অশোক সাহা, উদীচী কেন্দ্রীয় সহ-সভাপতি চন্দন দাশ এবং আবৃত্তি শিল্পী রাশেদ হাসান।

আলোচনা শেষে গান ও আবৃত্তিতে চলে সাংস্কৃতিক আয়োজন। তারপর সর্বস্তরে বাংলা প্রচলনের দাবি সম্বলিত লিফলেট বিতরণ করা হয় নগরীর বিভিন্ন সড়কে।

এদিকে নগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে তিন দিনের অনুষ্ঠান আয়োজন করেছে একুশ স্মরণ পরিষদ।

বুধবার সকালে অনুষ্ঠান উদ্বোধন করেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক।

অনুষ্ঠানে পরিষদ চেয়ারম্যান শৈবাল দাশ সুমন, বিশেষ অতিথি খেলাঘর চট্টগ্রাম মহানগর সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম, খাস্তগীর স্কুলের প্রধান শিক্ষিকা হাসমত জানান ও প্রধান সমন্বয়ক রুবেল দাশ প্রিন্স বক্তব্য রাখেন।

পরিষদের সদস্য সচিব রত্মাকর দাশ টুনু বলেন, একুশের চেতনায় নতুন প্রজন্মকে গড়ে তুলতে দ্বিতীয়বারের মত এ আয়োজন।

“আজ দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বিকালে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতি ও শুক্রবার স্কুল প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হবে।”

নগরীর চেরাগী পাহাড় এলাকায় অগ্নিবীণা পাঠাগার চিত্রাঙ্কন, আলোচনা, সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ গীতি আলেখ্য পরিবেশন করা হয়।

দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে একুশের আলোচনা সভা অনুষ্ঠিত হয় ক্লাবের ভিআইপি লাউঞ্জে।

প্রেস ক্লাব সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন সভাপতি কলিম সরওয়ার।

বক্তব্য রাখেন বিএফইউজের সহ-সভাপতি শহী উল আলম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দিন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস ও বিএফউইজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী প্রমুখ।

নগরীর ডিসি হিল ও মুসলিম ইন্সটিটিউট হল প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত বইমেলায় বুধবার মানুষের ঢল নামে।