মুক্তিযোদ্ধা সাংবাদিক নূর মোহাম্মদ মারা গেছেন

চট্টগ্রামের আঞ্চলিক ভাষার অভিধান প্রণেতা মুক্তিযোদ্ধা সাংবাদিক নূর মোহাম্মদ রফিক মারা গেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2018, 02:38 PM
Updated : 19 Feb 2018, 02:38 PM

হালিশহরে বোনের বাসায় ৭৪ বছর বয়েসে সোমবার বিকালে তিনি মারা যান বলে জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন বিএফইউজের সহ-সভাপতি শহীদ উল আলম।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় পায়ে গুলিবিদ্ধ হন নূর মোহাম্মদ। তারপর ৪৭ বছর ধরে তিনি সেই ক্ষত বয়ে বেড়ান।

“সেই ক্ষত থেকে ইনফেকশনের পাশাপাশি প্রোস্টেট গ্লান্ডের রোগেও ভুগছিলেন রণাঙ্গণের এই যোদ্ধা। চট্টগ্রামের আঞ্চলিক ভাষার অভিধান প্রণয়ণের পাশাপাশি নূর মোহাম্মদ ছিলেন ছড়াকার। তার বেশ কিছু প্রকাশনা রয়েছে।”

শহীদ উল আলম বলেন, আশির দশকে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সিইউজের সহ-সভাপতির দায়িত্বে থাকার সময় বেশ কিছুদিন ভারপ্রাপ্ত সভাপতিরও দায়িত্ব পালন করেন নূর মোহাম্মদ।

“এছাড়া তিনি বিএফইউজের নির্বাহী কমিটির সদস্য ও চট্টগ্রাম প্রেসক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য ছিলেন। জাতীয় ও আঞ্চলিক বেশ কয়েকটি পত্রিকায় কাজ করার পর কয়েক বছর ধরে অবসর জীবন যাপন করছিলেন।”

মঙ্গলবার বেলা ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে নূর মোহাম্মদের প্রথম জানাজা হবে জানিয়ে তিনি বলেন, দুপুরের পর হালিশহরে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

নূর মোহাম্মদের মৃত্যুতে শোক জানিয়েছেন বিএফইউজের সহ-সভাপতি শহীদ উল আলম, যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, সিইউজের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরোয়ার, সাধারণ সম্পাদক শুকলাল দাশ, চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেডের নেতারা।