চট্টগ্রামে রসায়ন অলিম্পিয়াডের প্রথম পর্ব

রসায়নের নানা প্রশ্ন-উত্তর, র‌্যালি, আলোচনা আর সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলের রসায়ন অলিম্পিয়াডের প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2018, 02:34 PM
Updated : 19 Jan 2018, 02:34 PM

শুক্রবার সকালে নগরীর চট্টগ্রাম কলেজ প্রাঙ্গণে জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।

অলিম্পিয়াডে অংশ নেওয়ার পর চট্টগ্রাম কলেজ প্রাঙ্গণ থেকে শুরু হওয়া র‌্যালিতে অংশ নেন রসায়নের শিক্ষক, ছাত্র এবং সাবেক শিক্ষার্থীরাও। র‌্যালিটি চট্টগ্রাম প্রেস ক্লাব এলাকা ঘুরে আবার কলেজে গিয়ে শেষ হয়।

মধ্যাহ্ন ভোজের বিরতির পর চট্টগ্রাম কলেজ অডিটরিয়ামে শুরু হয় প্রর্দশনী ও প্রশ্নোত্তর পর্ব। সেখানে রসায়নের নানা ক্রিয়া-প্রতিক্রয়া ও ঘটনার ব্যাখ্যা নিয়ে চলে এক উপভোগ্য পর্ব।

এরপর বিকেলে রসায়ন অলিম্পিয়াড চট্টগ্রাম অঞ্চলের আহ্বায়ক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের অধ্যাপক ড. মনির উদ্দিনের সভাপতিত্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী।

এবার চট্টগ্রাম অঞ্চলে প্রথম স্থান অধিকার করে চট্টগ্রাম কলেজের রায়হান মাহমুদ চৌধুরী। দ্বিতীয় স্থানে চট্টগ্রাম কলেজের সৈয়দা উম্মে হানি এবং তৃতীয় হন একই কলেজের ফারিয়া মাহমুদ তাসনিম।

যৌথভাবে চতুর্থ স্থান অর্জন করেন ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের কাউছার আহমেদ শামীম, ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেছের মেহরাব হোসেন সিয়াম, বেপজা কলেজের আশিকুল জামাল নাবিল, চট্টগ্রাম কলেঝের জাহাঙ্গীর আলম, রাউজান কলেজের জান্নাতুল আদন মর্জিয়া, চুয়েট কলেজের শুভ মহানজন এবং বাংলাদেশে নৌবাহিনী কলেঝের মাকসুদুল ইসলাম আহাদ।

এবার চট্টগ্রাম অঞ্চলের ১৩০টি কলেজের মোট দুই হাজার একশ শিক্ষার্থী এবং ২৫০ শিক্ষক অলিম্পিয়াডের নানা পর্বে শামিল হন।

এই প্রিলিমিনারি পর্বে মনোনীতরা ১৬ ফেব্রুয়ারি ঢাকায় চূড়ান্ত পর্বে অংশ নেবেন।

ড. বিপ্লব গাঙ্গুলীর সঞ্চালনায় পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ অধ্যাপক এ কে ফজলুল হক, রসায়ন সমিতি চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক অধ্যাপক জামাল উদ্দিন, সহ-সভাপতি অধ্যাপক বেনু কুমার দে, চট্টগ্রাম কলেজের উপাধ্যক্ষ প্রদীপ কুমার চক্রবর্তী, চট্টগ্রাম কলেজের রসায়ন বিভাগের প্রধান অধ্যাপক ড. নূ ক ম আকবর হোসেন, ড. কনক কুমার বড়ুয়া, নুরুল আনোয়ার ও মু. ইদ্রিস আলী।