সূর্য সেনের স্মৃতিময় স্থানে যাবেন প্রণব মুখোপাধ্যায়

বাংলাদেশ সফররত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় চট্টগ্রাম সফরকালে যুব বিদ্রোহের স্মৃতি বিজড়িত কয়েকটি স্থান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাবেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 06:22 PM
Updated : 15 Jan 2018, 06:22 PM

মঙ্গলবার সকালে চট্টগ্রামে পৌঁছাবেন প্রণব মুখোপাধ্যায়। দুপুরে নগরী থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে রওনা হবেন তিনি।

প্রণব মুখোপাধ্যায়কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি দেওয়া হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. কামরুল হুদা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শহীদ আবদুর রব হলের মাঠে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উনার সামগ্রিক অবদানের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি দেওয়া হবে।”

অনুষ্ঠানের পর মধ্যাহ্ন ভোজ শেষে ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্নিপুরুষ মাস্টারদা সূর্যসেনের জন্মস্থান রাউজানের উদ্দেশে রওনা হবেন প্রণব।

রাউজানের নোয়াপাড়ায় সূর্যসেনের পৈত্রিক ভিটায় যাওয়ার পর রাউজান কলেজের কাছে মুন্সির ঘাটা এলাকায় সূর্য সেনের ভাস্কর্যে সম্মান জানানোর কথা রয়েছে তার।

বিকালে রাউজান থেকে নগরীতে ফিরবেন প্রণব। এরপর রাতে চট্টগ্রামের পাঁচ তারকা র‌্যাডিসন হোটেলে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে এক অনুষ্ঠানে তাকে সংবর্ধনা দেওয়া হবে।

ওই অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষে নগরীর চাবি তুলে দেওয়া হবে প্রণব মুখোপাধ্যায়ের হাতে।

চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “র‌্যাডিসনের অনুষ্ঠানে আমরা উনার হাতে নগরের চাবি তুলে দেব।”

চট্টগ্রাম নগরীর লালদীঘির পাড় এলাকায় মাস্টারদা সূর্য সেনের একটি ভাস্কর্য স্থাপনে সিটি করপোরেশন উদ্যোগ নিয়েছে। এ বিষয়েও জানানো হবে প্রণব মুখোপাধ্যায়কে।

নগরীর দামপাড়া পুলিশ লাইনে অবস্থিত চট্টগ্রাম যুব বিদ্রোহের স্মৃতি বিজড়িত অস্ত্রাগার এবং পাহাড়তলী এলাকার সেসময়ের ইউরোপিয়ান ক্লাব পরিদর্শনের কথা রয়েছে।

মঙ্গলবার চট্টগ্রামে রাত কাটানোর পর বুধবার সকালে ঢাকায় ফিরবেন প্রণব।