উন্নয়ন হতে হবে টেকসই: অধ্যাপক মান্নান

২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হওয়ার লক্ষ্য পূরণে টেকসই উন্নয়নের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 04:31 PM
Updated : 10 Dec 2017, 04:31 PM

রোববার চট্টগ্রাম নগরীর মোটেল সৈকতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পদার্থ বিজ্ঞান বিভাগ আয়োজিত দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

অধ্যাপক মান্নান বলেন, বিশ্ব এখন চতুর্থ শিল্প বিপ্লবের পথে। বিজ্ঞান ও প্রযুক্তির হাত ধরে এই বিপ্লব এগিয়ে যাচ্ছে, আর উদ্ভাবন হচ্ছে এর মূল চালিকা শক্তি।

“তথ্য প্রযুক্তি বর্তমান সময়ের উন্নয়নের বড় শক্তি হিসেবে আর্বিভূত হয়েছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশের কাতারে যাওয়ার স্বপ্ন দেখছে। এজন্য টেকসই উন্নয়নের বিকল্প নেই। পৃথিবীর সব উন্নত দেশ তাদের শিল্পায়ন ও নগরায়নের জন্য টেকসই প্রযুক্তি বেছে নিচ্ছে।”

‘ফিজিক্স ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট এন্ড টেকনোলজি’ (আইসিপিসিডিটি-২০১৭) শীর্ষক দুই দিনের এই আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়েট পদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান ও কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়েট প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. রণজিৎ কুমার সূত্রধর এবং কনফারেন্সের টেকনিক্যাল চেয়ার ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আব্দুর রশীদ।

স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স সেক্রেটারি ও বিভাগের সহযোগী অধ্যাটত ড. মোহাম্মদ বেলাল হোসেন।