অধ্যাপক খালেদ স্মারক বক্তৃতায় কারিগরি শিক্ষায় জোর

তরুণদের দক্ষ জনসম্পদে পরিণত করতে কারিগরি শিক্ষায় জোর দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2017, 02:54 PM
Updated : 10 Dec 2017, 02:54 PM

বিশাল তরুণ প্রজন্মকে জনসম্পদে রূপান্তর করতে না পারলে ২০৪১ সালে উচ্চ আয়ের দেশ হওয়ার স্বপ্ন কঠিন হয়ে পড়বে বলে মন্তব্য করেন তিনি।

রোববার চট্টগ্রাম প্রেস ক্লাবে দৈনিক আজাদীর সাবেক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ স্মারক বক্তব্য দেন অধ্যাপক মান্নান, যার শিরোনাম ছিল ‘নূতন প্রজন্ম নিয়ে আগাম চিন্তা’।

অধ্যাপক মান্নান বলেন, “বর্তমান তথ্য প্রযুক্তি নির্ভর বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে শুধু বিশ্ববিদ্যালয় হতে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করাই মুখ্য নয়, কারিগরি শিক্ষায় শিক্ষা অর্জন করতে হবে সবার আগে।”

বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নতিকে ‘চোখ ধাঁধানো পরিবর্তন’ অভিহিত করে তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বের ৩৭তম বড় অর্থনীতির দেশ। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম বলছে, ২০৩০  সাল নাগাদ ৩০তম এবং ২০৪১ সাল নাগাদ ২৩তম স্থানে পৌঁছাবে বাংলাদেশ।

“তখন অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস প্রভৃতি দেশের অবস্থান হবে বাংলাদেশের নিচে।”

এই অগ্রযাত্রাকে ধরে রাখতে তরুণ প্রজন্মকে জনসম্পদে রূপান্তরের জন্য তাদের কারিগরি শিক্ষায় দক্ষ করে তোলার পরামর্শ সরকারকে দেন অধ্যাপক মান্নান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইস্টডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মু. সিকান্দার খান, চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুর হক চৌধুরী, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী।

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ।

স্মারক বক্তা অধ্যাপক আবদুল মান্নানের জীবনী পাঠ করেন প্রেস ক্লাবের ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম।