ডিসি হিলে সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ হলে লাই পাবে মৌলবাদ: যুব ইউনিয়ন

চট্টগ্রামের ডিসি হিলে সব ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ যুব ইউনিয়ন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2017, 03:37 PM
Updated : 1 Dec 2017, 04:18 PM

শুক্রবার ওই পাহাড়ের সামনের সড়কে যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলা কমিটি আয়োজিত প্রতিবাদী মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

সংগঠনটির জেলা কমিটির সভাপতি রিপায়ন বড়–য়া বলেন, ডিসি হিলের মতো স্থানে অনুষ্ঠান করতে না দেওয়ার সিদ্ধান্ত শুধু যে স্বাভাবিক সাংস্কৃতিক কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত করবে তাই নয়, এতে জঙ্গিবাদ, সন্ত্রাস ও মৌলবাদ মাথাচাড়া দিয়ে উঠবে।

তিনি বলেন, এ সিদ্ধান্ত ‘সুস্থ সংস্কৃতি চর্চার’ প্রতিবন্ধক ও বাঙালি ঐতিহ্যের লোক সংস্কৃতি চর্চার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। সকল সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার মানে হচ্ছে, সাংস্কৃতিক কর্মকাণ্ডের টুঁটি চেপে ধরা।

ডিসি হিল উন্মুক্ত মঞ্চে সবধরণের সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধের সিদ্ধান্তকে প্রতিক্রিয়াশীল সাম্প্রদায়িক শক্তিকে প্রশ্রয় দেওয়ার শামিল বলে বর্ণনা করে যুব ইউনিয়নের নেতারা।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উদীচী শিল্পী গোষ্ঠী চট্টগ্রামের সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা, যুব ইউনিয়ন চট্টগ্রামের সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদার, সহ-সাধারণ সম্পাদক প্রীতম সাহা, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সহ-সভাপতি ও চবি সভাপতি মেহেদী হাসান নোবেল ও চট্টগ্রাম জেলার আহ্বায়ক গোলাম সরোয়ার।

নগরীর ডিসি হিলে দীর্ঘদিন ধরে নববর্ষের উৎসব ছাড়াও বই মেলা, লোক সংস্কৃতি উৎসব, নবান্ন উৎসব, বসন্ত উৎসব, বর্ষাবরণ উৎসব হয়ে থাকে।