ইস্ট ডেল্টায় উইকিপিডিয়া বিষয়ক কর্মশালা

চট্টগ্রামের বেসরকারি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া বিষয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2017, 12:40 PM
Updated : 25 Nov 2017, 12:40 PM

‘উইকিপিডিয়া ওয়ার্কশপ উইথ ক্রিস্টাল স্টাইগেনবার্গার’ শিরোনামে ইডিইউর ইংরেজি বিভাগ ও উইকিপিডিয়ার বাংলাদেশি সংগঠন উইকিমিডিয়া ফাউন্ডেশন যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

নগরীর প্রবর্তক মোড়ে ইডিইউর বর্ধিত একাডেমিক ভবনে শুক্রবার এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উইকিমিডিয়া ফাউন্ডেশনের আন্তর্জাতিক অ্যাডভোকেট ক্রিস্টল স্টাইগেনবার্গার বলেন, “উইকিপিডিয়ায় প্রতি মুহূর্তে যে সব তরতাজা তথ্য আপনারা পেয়ে যাচ্ছেন এর নেপথ্যে কাজ করছে বিশ্বের অনেক দেশের টগবগে তরুণরা।

“একটি সঠিক তথ্য দিয়ে আপনি চাইলেই সবার কাজে লাগতে পারেন। তবে বস্তুনিষ্ঠ ও যুগোপযোগী তথ্যের জন্য চাই প্রচুর পড়াশোনা। তুমি যা জান তা নিজের মধ্যে না রেখে সবার ভিতর ছড়িয়ে দাও। এতে সবাই উপকৃত হবে।”

কর্মশালার অতিথি কবি আর্মিন স্টাইনগেনবার্গার বলেন, বাংলাউইকিপিডিয়া ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি।

“এদেশের সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধ, শিক্ষা ও জীবনযাত্রা সবই ঠাঁই পাচ্ছে সেখানে। এসব ক্ষেত্রের সর্বশেষ তথ্য দিয়ে বিশ্ববাসীর কাছে দেশকে নতুনভাবে পরিচিত করার দায়িত্ব আপনাদের।”

কর্মশালায় ইডিইউর উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, উইকিমিডিয়ার এমন উদ্যোগে বাংলাদেশের ছেলেমেয়েরা বিশ্ব দরবারে নিজের দেশকে আরও বেশি সুন্দরভাবে তুলে ধরতে পারবে।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইডিইউর ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধূরী, সহকারী অধ্যাপক মো. আকতারুজ্জামান, প্রভাষক প্রবাল দাশ গুপ্ত, সাবরিন সরোয়ার এবং উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী কমিটির সদস্য মহীন রীয়াদ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক