বেসরকারি শিক্ষকদের ক্যাডারে অন্তর্ভুক্তের উদ্যোগ প্রতিহতের ঘোষণা

জাতীয়করণ হতে যাওয়া বেসরকারি কলেজের শিক্ষকদের শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্তের উদ্যোগ প্রতিহত করার ঘোষণা দিয়েছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 10:42 AM
Updated : 22 Oct 2017, 10:42 AM

রোববার সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে সমিতির চট্টগ্রাম জেলা শাখার নেতারা এ ঘোষণা দেন।

১৬ নভেম্বরের মধ্যে বেসরকারি কলেজের শিক্ষকের বিষয়ে প্রধানমন্ত্রীর অনুশাসন, নন-ক্যাডার ও জাতীয় শিক্ষানীতি ২০১০ এ উল্লেখিত নির্দেশনা অন্তর্ভুক্ত করে বিধিমালা জারি না করলে ১৭ নভেম্বর ঢাকায় মহাসমাবেশ করা হবে বলে সমিতির নেতারা জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক নুরুল ইসলাম চৌধুরী বলেন, “আমরা সরকারের কলেজ জাতীয়করণ করার বিপক্ষে নই।

“কিন্তু ক্যাডার সার্ভিস পরপিন্থী আত্তীকরণ বিধিমালা ২০০০ এর মাধ্যমে জাতীয়করণ করা কলেজগুলোর শিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে আত্তীকরণের বিপক্ষে।”

তিনি বলেন, আত্তীকরণ বিধিমালা ২০০০ বর্তমান থাকলে জাতীয়করণকৃত কলেজের ২০ হাজারের বেশি শিক্ষক শিক্ষা ক্যাডারে আত্তীকৃত হবেন। শিক্ষা সমিতি এটা সমর্থন করে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলেজ জাতীয়করণের ক্ষেত্রে একটি অনুশাসন দিয়েছেন উল্লেখ করে নুরুল ইসলাম চৌধুরী বলেন, “অনুশাসনে প্রধানমন্ত্রী বলেছেন জাতীয়করণ করা কলেজের শিক্ষকরা স্ব স্ব কলেজ থেকে অন্য কলেজে বদলি হতে পারবেন না।”

সমিতি এ অনুশাসনের পক্ষে মত দিয়ে তিনি বলেন, “এর বাস্তবায়নের পাশাপাশি জাতীয় শিক্ষানীতি ২০১০ এর নির্দেশনা অন্তর্ভুক্ত করে বিধিমালা জারি করা হোক।”

বিসিএস শিক্ষা ক্যাডারের শিক্ষকরা প্রতিযোগিতামূলক পরীক্ষায় ছয়টি ধাপ পার হয়ে একটি সরকারি কলেজের শিক্ষক হন উল্লেখ করে তিনি বলেন, জাতীয়করণকৃত কলেজের শিক্ষকরা সরাসরি শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত হলে শিক্ষা ব্যবস্থায় বৈষম্যের সৃষ্টি হবে।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির পক্ষ থেকে কলেজ জাতীয়করণের আদেশ জারির আগেই বিধিমালা জারি, সম্প্রতি সরকারি করা ১২টি মডেল কলেজের শিক্ষকদেরও অনুরূপ বিধিমালার আওতায় আনার দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে সমিতি চট্টগ্রাম জেলার সভাপতি মো. আবদুল মোমিন, কেন্দ্রীয় সহ-সভাপতি সুকুমার দত্ত, কেন্দ্রীয় কমিটির চট্টগ্রাম অঞ্চলের যুগ্ম সম্পাদক সুমন বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।