না কমালে হোল্ডিং ট্যাক্স দেব না: হুমকি চট্টগ্রামের মেয়রকে

পূর্বসূরিদের অনুসরণ করে গৃহকর কমাতে চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের প্রতি আহ্বান জানিয়েছেন বাড়ির মালিকরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 05:00 PM
Updated : 15 Oct 2017, 05:00 PM

রোববার চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে বাড়ির মালিকদের সংগঠন ‘করদাতা সুরক্ষা পরিষদ’ এর বিক্ষোভ সমাবেশে এই আহ্বান জানিয়ে বলা হয়, না কমালে গৃহকর দেবেন না তারা।

সমাবেশে বক্তারা অভিযোগ করেন, জনগণের দাবি না শুনে ‘হোমরা-চোমড়াদের’ কথায় হোল্ডিং ট্যাক্স বাড়িয়েছেন মেয়র।

বিক্ষোভ সমাবেশে পরিষদের জালালাবাদ ওয়ার্ডের নেতা মো. ইসমাইল বলেন, “মেয়র দাবি করেন, আইনের বাইরে যাওয়ার সুযোগ নেই। তাহলে আগের মেয়ররা কীভাবে আইনের বাইরে গিয়েছিলেন?

“মেয়র মহোদয়কে অনুরোধ করব আগের মেয়রদের মতো এসেসমেন্ট করার জন্য।”

তিনি বলেন, “কর সহনীয় পর্যায়ে রাখার জন্য মেয়র মহোদয়কে একটা স্মারকলিপি দিয়েছিলাম। তিনি আমাদের কথা শোনেননি। তিনি শুনেছেন আমলা আর হোমরা-চোমড়াদের কথা।”

“পূর্বের ন্যায় ট্যাক্স ধরা না হলে আমরা তা দেব না,” বলেন ইসমাইল।

আওয়ামী লীগ নেতা নাছিরকে সামনে জাতীয় নির্বাচনের কথাও ভাবতে বলেন তিনি।

এনায়েত বাজার ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আবদুল মালেক বলেন, “এই কর বাতিলের সুযোগ আছে। ৪১ ওয়ার্ড কাউন্সিলর এবং মহিলা কাউন্সিলরদের নিয়ে বাতিল করা যাবে। একটি ক্ষমতা আছে।

“মহিউদ্দিন চৌধুরী ১৭ বছর মেয়র ছিলেন। তিনি ১৯ কোটি ৭৬ লাখ টাকা কর দিয়ে ১৭ বছর করপোরেশন চালিয়েছিলেন।”

সমাবেশে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি নুরুল আবছার। বক্তব্য রাখেন পরিষদের উপদেষ্টা মো. জাফর, সমন্বয়ক হাসান মারুফ রুমী, হালিশহর কে ব্লকের বাসিন্দা আবদুস সাত্তার, সাবেক কাউন্সিলর জান্নাতুল ফেরদৌস পপি প্রমুখ।

এর আগে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে নগরীর বিভিন্ন ওয়ার্ড কার্যালয় ঘেরাও করা হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি) হোল্ডিং ট্যাক্স পুনর্মূল্যায়ন শুরু করলে গত বছর থেকে আন্দোলন করে আসছে করদাতা সুরক্ষা পরিষদ।

ইতোমধ্যে সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী নতুন গৃহকর বাতিল করতে এবং আরেক সাবেক মেয়র মনুজর আলম নতুন কর হার পুনর্বিবেচনা করতে বর্তমান মেয়র নাছিরকে চিঠি দিয়েছেন।

তবে গত বছর মার্চে কর পুনর্মূল্যায়নের কার্যক্রমের শুরু থেকেই মেয়র নাছির বলছেন, মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে তিনি ১৭ শতাংশ হারে কর আদায় করবেন।

বর্ধিত গৃহকর প্রতিহতের ঘোষণা

এদিকে গত শনিবার রাতে নগরীর চশমা হিলে মহিউদ্দিন চৌধুরী তার বাসায় নগর আওয়ামী লীগের নেতাকর্মীদের এক বৈঠকে যে কোনো মূল্যে বর্ধিত গৃহকর আদায় প্রতিহত করার ঘোষণা দেন।

সভায় মহিউদ্দিন চৌধুরী বলেন, উন্নয়ন বঞ্চিত নগরীকে বসবাসের অযোগ্য করে দিয়ে সিটি করপোরেশনের কয়েকগুণ বেশি গৃহকর আদায়ের চেষ্টা যে কোনো মূল্যে প্রতিহত করা হবে।

“আমি ১৭ বছর মেয়র থাকাকালে গৃহকর বাড়াইনি। আইনে যাই থাকুক না কেন, সরকার কখনও প্রশ্ন তোলেনি। বর্তমান মেয়র আইনের দোহাই দিয়ে অনমনীয়তা ও দাম্ভিকতা দেখিয়ে নগরবাসীর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।”

মহিউদ্দিন বলেন, “জনগণের ভাষা তিনি যদি বুঝতে না পারেন তাহলে অবশ্যই তাকে মূল্য দিতে হবে। এর দায় দল বা সরকার বহন করবে না।”

আ জ ম নাছির চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, ওই কমিটিরই সভাপতি সাবেক মেয়র মহিউদ্দিন।