‘ব্লু হোয়েলে আসক্ত’ চবি শিক্ষার্থী শনাক্ত

ইন্টারনেট গেইম ‘ব্লু হোয়েলে’ আসক্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থীকে শনাক্ত করে তাকে কাউন্সেলিংয়ের কথা জানিয়েছে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2017, 03:32 PM
Updated : 11 Oct 2017, 03:35 PM

আত্মহননে প্ররোচিত করা এই গেইম বাংলাদেশেও খেলা হচ্ছে বলে বিটিআরসি প্রকাশের এক দিন বাদেই এতথ্য জানালেন চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মসিউদৌল্লাহ রেজা।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রথম বর্ষের এক ছাত্রের এই গেইমে আসক্তির কথা তার হলের এক শিক্ষার্থী পুলিশকে জানিয়েছিল।

“হলের অপর এক শিক্ষার্থী গতকাল (মঙ্গলবার) বিষয়টি আমাকে ফেইসবুক মেসেঞ্জারে জানিয়েছিল। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মাধ্যমে ওই শিক্ষার্থীকে আমাদের হেফাজতে নিয়ে এসে কাউন্সেলিং করি।”

‘ব্লু হোয়েল’ বা ‘ব্লু হোয়েল চ্যালেঞ্জ’ একটি অনলাইন গেইম, যা অংশগ্রহণকারীকে মৃত্যুর পথে নিয়ে যায়।

ব্লু হোয়েল গেইম তৈরিকারীদের লক্ষ্য বিষাদগ্রস্ত তরুণ-তরুণীরা

এই গেইমে খেলোয়াড়দের সামনে চ্যালেঞ্জ হিসেবে বিভিন্ন কাজ করতে দেওয়া হয়, শুরুতে হালকা কিছু কাজ দেওয়া হলেও ধীরে ধীরে ভয়ঙ্কর সব কাজ দেওয়া হয়। সব শেষে চূড়ান্ত কাজ হিসেবে খেলোয়াড়কে আত্মহত্যা করতে বলা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থী পুলিশকে বলেছেন, গত ৫ অক্টোবর ফেইসবুকের মেসেঞ্জারে আসা একটি লিঙ্কে ক্লিক করার পর ব্লু হোয়েল গেইমটি তার মোবাইলে ডাউনলোড হয়ে যায়। তারপর তিনি খেলতে শুরু করেন।  

শিক্ষার্থীটি গেইমের চারটি ধাপ পার হয়েছিলেন জানিয়ে পুলিশ কর্মকর্তা রেজা বলেন, “প্রথম ধাপে ওই শিক্ষার্থী সারারাত ক্যাম্পাসে হেঁটেছে, দ্বিতীয় ধাপে হলের ছাদের রেলিংয়ে এবং তৃতীয় ধাপে হাত কেটে তিমি মাছের ছবি আঁকে। চতুর্থ ধাপে সে সারাদিন চুপ করে বসে ছিল।”

কাউন্সেলিংয়ের পর ওই শিক্ষার্থী নিজের ভুল বুঝতে পেরেছেন বলে জানান পুলিশ কর্মকর্তা রেজা।

তিনি বলেন, তাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পরে হস্তান্তর করা হবে, তবে পুলিশ নিয়মিত যোগাযোগ রাখবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পুলিশ এক ছাত্রকে নিয়ে গেছে। তাকে তারা কাউন্সিলিং করেছে।

“আমরাও তাকে এখন থেকে নিয়মিত কাউন্সিলিং করব এবং যোগাযোগ করব।”

দণ্ডবিধির ৩০৯ ধারা অনুযায়ী আত্মহত্যার চেষ্টা করা আইনত অপরাধ জানিয়ে পুলিশ জানিয়েছে, জীবনবিনাশী কোনো গেইমে কোনো ব্যক্তির আসক্তির খবর কেউ পেলে তা আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর অনুরোধ করা হচ্ছে।  

ছোটদের ইন্টারনেট ব্যবহারে পরিবারের সদস্যদের সতর্ক থাকার পরামর্শও দিয়েছে পুলিশ।