জাতিসংঘকে আরো কঠোর হতে হবে: ওবায়দুল কাদের

রোহিঙ্গা সঙ্কট সমাধানে জাতিসংঘকে আরও কঠোর অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধরণ সম্পাদক ওবায়দুল কাদের।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2017, 01:18 PM
Updated : 9 Oct 2017, 01:18 PM

সোমবার চট্টগ্রামে কর্ণফুলী নদীতে টানেল নির্মাণের কাজের অগ্রগতি দেখতে গিয়ে রোহিঙ্গা ইস্যুতে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রোহিঙ্গাদের জাতিগত নিধনের বিষয়ে জাতিসংঘ কড়া সমালোচনা করেছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, “জাতিসংঘকে আমরা বলব শুধু মুখের কথায় নয়, সত্যিকার অর্থে কঠোর অবস্থানে যেতে হবে। যাতে করে মিয়ানমার সরকার তাদের যে নাগরিকদের বিতাড়িত করেছে তাদেরকে যেন তারা ফিরিয়ে নেয়।”

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনী নতুন করে দমন অভিযান শুরুর পর ২৫ অগাস্ট থেকে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ ওই অভিযানকে চিহ্নিত করেছে রোহিঙ্গাদের ‘জাতিগতভাবে নির্মূলের’ চেষ্টা হিসেবে।

সম্প্রতি মিয়ানমারের নেত্রী অং সান সু চির দপ্তরের মন্ত্রী কিয়া তিন্ত সোয়ে ঢাকায় এসে বাংলাদেশ সরকারের মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন। রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য একটি ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ গঠনের সিদ্ধান্ত হয় সেখানে।

রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি এগিয়ে নিতে এ মাসেই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের মিয়ানমার সফরের কথা রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রীর মিয়ানমার সফরে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টি বেশি গুরুত্ব পাবে বলে জানান ওবায়দুল কাদের।

রোহিঙ্গারা বাংলাদেশে আসার পর থেকে নানা সঙ্কট দেখা দিচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “এদের সঙ্গে জঙ্গি, অস্ত্র, ইয়াবা আসতে পারে। অলরেডি সেসব তথ্য আমাদের আছে।”

রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে সামাজিক-পরিবেশ বিপর্যয়ের শঙ্কার বিষয়ে সরকার সতর্ক আছে বলেও জানান তিনি।

রোহিঙ্গা ইস্যুতে বিএনপির বিভিন্ন মন্তব্যের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “বিএনপি একটা দল আছে, তাদের মুখে কোনো ট্যাক্স নাই, লাইসেন্স নাই, মুখে যা আসে তা বলছে।”

এসময় খালেদা জিয়ার বিদেশে অবস্থানেরও সমালোচনা করেন ওবায়দুল কাদের।

“তাদের নেত্রী আজ কোথায়? এত গভীর সঙ্কট, উনি তারিখের পর তারিখ বদলাচ্ছেন। এটা কী ধরনের দেশপ্রেম? এ সঙ্কট এত গভীর, তারা শুধু ঢাকায় বসে লিপ সার্ভিস দিচ্ছে।”