মেয়াদ শেষেও পদে অধ্যক্ষ, কক্ষে তালা

মেয়াদ শেষ হওয়ার পরও পদ আগলে থাকায় চট্টগ্রামের একটি বেসরকারি কলেজেরে অধ্যক্ষের কার্যালয়ে তালা ঝুলিয়েছেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2017, 01:04 PM
Updated : 7 Oct 2017, 01:04 PM
শনিবার নগরীর সদরঘাটে ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কলেজে এ ঘটনা ঘটে।

আন্দোলনকারীদের অভিযোগ দেড় বছর আগে মেয়াদ শেষ হওয়ার পরও দায়িত্ব হস্তান্তরের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো নির্দেশনা অমান্য করে অধ্যক্ষ মো. রেজাউল কবির পদ আগলে রেখেছেন।

কলেজের ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষক মো. মোস্তফা মোর্শেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী একজন শিক্ষককে ৬০ বছর বয়সে অবসরে যেতে হয়। পরে তিনি দুই বছর করে দুই বার ও এক বছরের জন্য চাকরি বৃদ্ধির আবেদন করতে পারেন।

“২০১১ সালের ৩০ জুন রেজাউল কবিরের চাকরির মেয়াদ শেষ হওয়ার পর দুই বছর করে দুইবার ও পরবর্তীতে এক বছর চাকরির মেয়াদ বৃদ্ধি করেন। সে হিসেবে গত বছরের ৩০ মে তার চাকরির মেয়াদ পুরোপুরি শেষ হয়ে যায়।”

অধ্যাপক মোস্তফা জানান, চাকরির মেয়াদ শেষ হওয়ার পরও অধ্যক্ষ দায়িত্ব হস্তান্তর না করায় গত ২৪ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে তাকে চিঠি দিয়ে দায়িত্ব হস্তান্তরের নির্দেশনা দেয়া হয়।

গত ২৪ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কলেজ পরিদর্শক ড. মো. মনিরুজ্জামান স্বাক্ষরিত চিঠিতে গত বছরের ৩০ মে দায়িত্ব শেষ হওয়ায় কলেজের কার্যক্রম পরিচালনার জন্য কলেজের উপাধ্যক্ষ কিংবা জ্যেষ্ঠতম কোনো শিক্ষককে দায়িত্ব দিয়ে অবহিত করতে বলা হয়।   

২০১৩ সালের জুলাই মাস থেকে অধ্যক্ষ রেজাউল কবিরের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও আর্থিক অনিয়মের অভিযোগে আন্দোলন শুরু করে ইসলামিয়া কলেজের ‘ছাত্র-ছাত্রী সংগ্রাম পরিষদ’।

মাঝে কিছুদিন তা কম থাকলেও সাম্প্রতিক সময়ে শিক্ষক-অভিভাবক-কর্মচারী সংগ্রাম পরিষদের ব্যানারে অধ্যক্ষর অপসারণ দাবিতে মানববন্ধন করা হয়।

অধ্যাপক মোস্তফার অভিযোগ, দায়িত্ব শেষ হওয়ার পর অধ্যক্ষ রেজাউল কবির কলেজে একক সিদ্ধান্তে দুই শিক্ষককে বরখাস্ত করেন। পাশাপাশি রাজনীতি বিজ্ঞান, অর্থনীতি, ব্যবস্থাপনা, হিসাব বিজ্ঞান বিভাগসহ পাঁচ বিভাগীয় সভাপতিকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়ে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ পাওয়া শিক্ষকদের দায়িত্ব দিয়েছেন।

তিনি জানান, শনিবার কলেজের শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক-কর্মচারী কলেজের ভেতরের গেইটে ও অধ্যক্ষের কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন।

তিনি বলেন, রোববার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত কোনো হবে না। এসময় মানববন্ধন করে শিক্ষকরা সবাই মিলে পরবর্তী করণীয় ঠিক করবেন বলে জানান তিনি।