বাড়তি গৃহকরে ভোগান্তিতে নগরবাসী: বিএনপি

নগর আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন চৌধুরীর পর এবার গৃহকর বৃদ্ধির বিরুদ্ধে সরব হল চট্টগ্রাম মহানগর বিএনপি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2017, 02:34 PM
Updated : 5 Oct 2017, 02:34 PM

বৃহস্পতিবার বিকালে নগরীর লাভ লেইনে একটি কমিউনিটি সেন্টারে বিভিন্ন পাড়া-মহল্লার সর্দার, পেশাজীবী ও দলীয় নেতাকর্মীদের সঙ্গে গৃহকর বৃদ্ধির বিষয়ে এক মতবিনিময় সভার আয়োজন করে মহানগর বিএনপি।

সভায় মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, গৃহকর বাড়িয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন নগরবাসীর ভোগান্তি আরও বাড়িয়ে দিয়েছে।

চট্টগ্রাম মহানগরীতে গৃহকর বৃদ্ধির প্রতিবাদে আগামী ৯ অক্টোবর বিক্ষোভ সমাবেশ করার ঘোষণাও দিয়েছে দলটি।

বৃহস্পতিবারের মতবিনিময় সভায় শাহাদাত বলেন, “চট্টগ্রাম সিটি করপোরেশন গৃহকর (হোল্ডিং ট্যাক্স) বৃদ্ধির মাধ্যমে জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। ট্যাক্স দিতে সবাই রাজি। কিন্তু যৌক্তিকভাবে তা হতে হবে।”

নাগরিক সেবা নিশ্চিত করা সিটি করপোরশেনের প্রধান কাজ মনে করিয়ে দিয়ে তিনি বলেন, “তা না করে তারা জনগণের ভোগান্তি আরো বাড়িয়ে দিয়েছে। আর নগরীর প্রায় সব এলাকার অবস্থা এমন যে একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। জলাবদ্ধতা প্রতিরোধে কোনো ব্যবস্থাই নেই, রাস্তা ঘাটের বেহাল দশা।”

জনগণের দুর্ভোগের অন্ত নেই উল্লেখ করে তিনি বলেন, নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধিতে সাধারণ মানুষের খারাপ অবস্থার মধ্যে অযৌক্তিক হারে ট্যাক্স বৃদ্ধি ‘মরার ওপর খাঁড়ার ঘা’ হয়ে পড়েছে।

অযৌক্তিক ট্যাক্স বৃদ্ধি চট্টগ্রামবাসী কখনো মেনে নেবে না উল্লেখ করে তিনি অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানান।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, জ্যেষ্ঠ সহ-সভাপতি আবু সুফিয়ান, এমএ আজিজ, চট্টগ্রাম জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি দেলোয়ার হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শাহ আলম প্রমুখ।

গৃহকর বাড়ানোকে অযৌক্তিক আখ্যা দিয়ে বুধবার সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনকে চিঠি দিয়েছিলেন সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী।