রোহিঙ্গাদের জন্য ৪২৬১টি তাঁবু পাঠিয়েছে যুক্তরাজ্য

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য চার হাজারের বেশি তাঁবু পাঠিয়েছে যুক্তরাজ্য।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2017, 12:41 PM
Updated : 28 Sept 2017, 12:41 PM

বৃহস্পতিবার বিকালে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট এসব তাঁবু নিয়ে চট্টগ্রামে এসে পৌঁছে।

বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা বিষয়ে আলোচনার নির্ধারিত দিনে ভারত, চীন এবং যুক্তরাজ্য থেকে ত্রাণ এসে পৌঁছাল।

এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ পরিমাণ মোট ৮৫১ টন ত্রাণ পাঠালো এই তিন দেশ।

বিকালে বাংলাদেশের পক্ষে ত্রাণ গ্রহণকারী চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, যুক্তরাজ্যের আন্তর্জাতিক সহায়তা বিভাগ (ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল এইড, ইউকে ডিএফআইডি) ৯৮ দশমিক শূন্য পাঁচ টন ত্রাণ পাঠিয়েছে আন্তর্জাতিক অভিবাসী সংস্থার (আইওএম) মাধ্যমে।

যুক্তরাজ্যের সরকারি এই সংস্থার পাঠানো ত্রাণের মধ্যে আছে চার হাজার ২৬১টি তাঁবু।

ত্রাণ হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএফআইডির লজিস্টিক্স অফিসার মার্ক কুইন এবং আইওএম চট্টগ্রামের এডমিন অ্যান্ড ফিন্যান্স অ্যাসিসটেন্ট মাসুদুর রহমান খান।

এর আগে সকালে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে চীন থেকে পাঠানো সাড়ে ৫৩ টন ত্রাণ এসে পৌঁছে। আর ভোরে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছে রোহিঙ্গাদের জন্য ভারতের পাঠানো ৭০০ টন ত্রাণবাহী একটি জাহাজ।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য বৃহস্পতিবার পর্যন্ত বিভিন্ন দেশ ও সংস্থার পাঠানো প্রায় এক হাজার ৪০১ টন ত্রাণ এসে পৌঁছেছে।

এর মধ্যে ভারত দুটি বিমান ও একটি জাহাজে করে মোট ৮০৭ টন, চীন দুটি বিমানে ১১০ দশমিক ৫৩টন, যুক্তরাজ্য একটি বিমানে ৯৮ টন, সৌদি আরব একটি বিমানে ৯৪ টন, ইন্দোনেশিয়া আটটি বিমানে করে ৭৭ টন, ইরান দুটি বিমানে ৬৮ টন, মরক্কো একটি বিমানে ১৪ টন ও মালয়েশিয়া একটি বিমানে ১২ টন ত্রাণ পাঠিয়েছে।

এছাড়া মালয়েশিয়ান রেড ক্রিসেন্ট ১০১ দশমিক পাঁচ টন ও জাপানি রেডক্রস ১৮ দশমিক পাঁচ টন ত্রাণ পাঠিয়েছে।

রোহিঙ্গাদের জন্য ভারত থেকে মোট সাত হাজার টন ত্রাণ দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা।