রোহিঙ্গাদের জন্য এল চীনের ত্রাণ

রোহিঙ্গা সমস্যা নিরসনে ভূমিকা রাখতে আগ্রহ প্রকাশের একদিনের মধ্যেই রোহিঙ্গাদের জন্য চীনের পাঠানো ত্রাণবাহী প্রথম বিমান চট্টগ্রামে এসে পৌঁছেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2017, 07:01 AM
Updated : 27 Sept 2017, 07:01 AM

বুধবার সকাল সাড়ে ৮টায় চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ‘চায়না কার্গো’ বিমানে করে ৫৭ দশমিক শূন্য তিন টন ত্রাণ আসে।

চীনের পক্ষ থেকে মোট ১৫০ টন জরুরি ত্রাণ চট্টগ্রামে পাঠানোর কথা সোমবার ঢাকায় এক অনুষ্ঠানে জানিয়েছিলেন দেশটির রাষ্ট্রদূত মা মিং চিয়াং।

তার এ কথার পর প্রথম ত্রাণবাহী বিমান আসার বিষয়টি নিশ্চিত করে দেশটি থেকে ত্রাণবাহী আরেকটি বিমান বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় এসে পৌঁছাবে বলে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “দুটি বিমানের ত্রাণই আগামীকাল আনুষ্ঠানিকভাবে আমাদের কাছে হস্তান্তর করা হবে। ওই অনুষ্ঠানে চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।”

বুধবার আসা ত্রাণবাহী বিমানটিতে দুই হাজার দুইশ তাবু রয়েছে, যার মোট ওজন ৫৭ দশমিক শূন্য তিন টন বলে জানান হাবিবুর রহমান।

রোহিঙ্গাদের জন্য বুধবার বিকালে যুক্তরাজ্য থেকেও আরেকটি ত্রাণবাহী বিমান এসে পৌঁছাবে বলে জানান এই অতিরিক্ত জেলা প্রশাসক।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য এখন পর্যন্ত বিভিন্ন দেশ, রেডক্রস ও রেডক্রিস্টেন্ট মিলিয়ে প্রায় ৫৫০ টনের মত ত্রাণ চট্টগ্রাম বিমানবন্দরে এসেছে।

এর মধ্যে ভারত দুটি বিমানে ১০৭ টন, চীন একটি বিমানে ৫৭ টন, সৌদি আরব একটি বিমানে ৯৪ টন, ইন্দোনেশিয়া আটটি বিমানে করে ৭৭ টন, ইরান দুটি বিমানে ৬৮ টন, মরক্কো একটি বিমানে ১৪ টন ও মালয়েশিয়া একটি বিমানে ১২ টন ত্রাণ পাঠিয়েছে।

এছাড়া মালয়েশিয়ান রেড ক্রিসেন্ট ১০১ দশমিক পাঁচ টন ও জাপানি রেডক্রস ১৮ দশমিক পাঁচ টন ত্রাণ পাঠিয়েছে।

রোহিঙ্গাদের জন্য ভারত থেকে মোট সাত হাজার টন ত্রাণ দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা।