চট্টগ্রামে আন্তর্জাতিক সম্মেলনে দেশি-বিদেশি ইস্পাত প্রতিষ্ঠান

গুণগত মানসম্পন্ন টেকসই ইস্পাত তৈরির বিষয় চট্টগ্রামে আন্তর্জাতিক সম্মেলনে আলোচনা করছেন দেশি-বিদেশি বিষেজ্ঞরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2017, 01:43 PM
Updated : 11 July 2017, 01:43 PM

নগরীর রেডিসন ব্লু বে ভিউতে মঙ্গলবার দিনব্যাপী  ‘আন্তজার্তিক স্টিল লং প্রোডাক্ট সামিট’ এ অংশ নেয় জার্মানি, ভারত, অষ্ট্রিয়া, তিইওয়ান, চীন ও জাপান।  দেশীয় ইস্পাত প্রতিষ্ঠানের মধ্যে ছিল বিএসআরএম, জিপিএইচ, আরআরএম, পিএইচপি ফ্যামিলি ও আরএসআরএম।

সম্মেলনে টিএমটি (থার্মো মেকানিক্যালি ট্রিটেড) বারের গুণগত মান, বর্তমান টেসকই প্রযুক্তি, আধুনিক মার্কেটিং পলিসি ও ভূমিকম্প প্রতিরোধে কি ধরনের টিএমটি বার ব্যবহার করা উচিত- সে বিষয়ে আন্তজার্তিক বিশেষজ্ঞরা বক্তব্য রাখেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন ভারতীয় সহকারি হাই-কমিশনার সোমনাথ হালদার। সম্মেলন উদ্বোধন করেন পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান।

অনুষ্ঠানে সোমনাথ হালদার বলেন, “আধুনিক সভ্যতার ভিত্তি হচ্ছে ইস্পাত। ভারতীয় অনেক প্রতিষ্ঠানই এখন বিশ্বের ইস্পাত শিল্পে নেতৃত্ব দিচ্ছে।

“প্রতিবেশী ও বন্ধুপ্রতিম দেশ হিসেবে বাংলাদেশের ইস্পাত শিল্পের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা দিতে ভারত বদ্ধপরিকর। এ শিল্পে দুই দেশের যৌথ বিনিয়োগ ও দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে আমি আশাবাদী।”

সুফি মিজানুর রহমান বলেন, ইস্পাত শিল্পের গুণগত মান, ভ্যালু ক্রিয়েশন ও বাজার সম্প্রসারণে এ সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

“আমাদের দেশে জনপ্রতি স্টিল কনজাম্পসন হচ্ছে ১০০ কেজি। উন্নত দেশের কাতারে যেতে হলে সেটা অনেকগুণ বাড়াতে হবে আমাদের।”

সম্মেলনে সভাপতিত্ব করেন ভারতীয় স্টিল গ্রুপের প্রতিষ্ঠাতা ও সিইও অজয় থাম্ব। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতীয় ইস্পাত মন্ত্রণালয়ের প্রধান অর্থনীতিবীদ ড. এ এস ফিরোজ।

সম্মেলনে অংশ নেওয়া বিদেশি ইস্পাত প্রতিষ্ঠানগুলো হল- জার্মানির এসএমএস গ্রুপ, প্রাইমেটাল টেকনোলজী, ইলেক্ট্রোথাম, কনেক্রেনস, এমএইচএম, পেডম্যান, সুইফি, ব্যুমার ও আইএমটি।

সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পিএইচপি ইস্পাতের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম রিংকু, জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল, বিএসআরএমের নির্বাহী পরিচালক তপন সেন গুপ্ত, মওলানা ইস্পাতের চেয়ারম্যান আবুল বাশার মুকুল, আরআরএমের চেয়ারম্যান সুমন চৌধুরী, বিএসআরএমের হেড অব বিজনেস এম ফিরোজ ও হেড অব অপারেশন আজিজুল হক।

এছাড়াও সম্মেলনে অংশ নেন আবুল খায়ের গ্রুপের সিইও ভি এম শর্মা, কেএসআরএমের নির্বাহী পরিচালক ইনামুল হক ও আরএসআরএমের কর্মকর্তা দেওয়ান মাহবুব ও সোবাইল বিন হোসেন।