মশা নিধনে চট্টগ্রাম সিটি করপোরেশন

ডেঙ্গু ও চিকুনগুনিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বন্দর নগরীতে মশা নিধন কার্যক্রম শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2017, 01:42 PM
Updated : 10 July 2017, 01:42 PM

সোমবার বিকালে নগরীর ২১ নম্বর জামালখান ওয়ার্ডের হেমসেন লেইন কাঁচাবাজার এলাকায় ‘ডেঙ্গু ও চিকনগুনিয়া রেধে চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) ক্রাশ প্রোগ্রাম’ এর উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

মেয়র নালায় ওষুধ ছিটিয়ে কার্যক্রমের উদ্বোধন করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে নাছির বলেন, “সচেতন হলে ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে রক্ষার সুযোগ আছে। তাই বাড়ির আঙিনা, আশপাশ ও ঝোপঝাড় সবসময় পরিচ্ছন্ন রাখতে হবে। জমে থাকা পানি তিনদিন পর পর ফেলে দিলে মশার লার্ভা মরে যাবে।

“ফুলের টব, প্লাস্টিক পাত্র, পরিত্যক্ত টায়ার, প্লাস্টিক ড্রাম, মাটির পাত্র, ভাঙ্গা বালতি, ডাবের খোসা, টিনের কৌটা, কন্টেইনার, ব্যাটারি সেল, পলিথিন, চিপসের প্যাকেটে জমে থাকা পানিতে এডিস মশা ডিম দেয়। তাই এসব পাত্রে থাকা পানি ফেলে দিতে হবে।”

বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, শিল্প কারখানা ও দোকানের আশপাশের এলাকা পরিচ্ছন্ন রাখতে নগরবাসীর প্রতি আহ্বান জানান মেয়র।

এবার মশা নিয়ন্ত্রণ ও নিধনের জন্য এই কর্মসূচির আওতায় নগরীর ৪১টি ওয়ার্ডের প্রতিটিতে ২০০ লিটার করে সার্ভেসাইড (মশার ডিম ধ্বংসকারী ওষুধ) এবং ৬০০ লিটার করে এডালটিসাইড (পূর্ণবয়স্ক মশা ধ্বংসকারী ওষুধ) ছিটানো হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

দুই মাসব্যাপী এ কার্যক্রম পরিচালিত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিসিসি’র বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন।

উপস্থিত ছিলেন ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সিসিসির প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মন্নান সিদ্দিকী, জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম।