মৌলবাদের উত্থানই ‘দেশের বড় সংকট’

সাম্প্রদায়িকতা ও মৌলবাদের উত্থানই বর্তমান বাংলাদেশের বড় সংকট বলে মন্তব্য করেছেন উদীচীর কেন্দ্রীয় সহ-সভাপতি প্রবীর সরদার।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2017, 06:26 PM
Updated : 7 July 2017, 06:26 PM

উদীচী চট্টগ্রাম জেলা কমিটির বিশেষ সাংগঠনিক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। শুক্রবার বিকেলে নগরীর চেরাগী পাহাড় মোড়ে উদীচীর কার্যালয়ে এই সভা হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রবীর সরদার বলেন, “দেশের মধ্যে এখন সবচেয়ে বড় সংকট কী, সেটা যদি একবাক্যে বলতে হয় তাহলে বলব- সাম্প্রদায়িকতা ও মৌলবাদের উত্থান।

“এটাই এখন দেশের মধ্যে সবচেয়ে বড় সংকট। দেশের অস্তিত্ব, মুক্তিযুদ্ধের বাংলাদেশ টিকবে কি না সেই প্রশ্ন দেখা দিয়েছে। সর্বশেষ হেফাজতকে নিয়ে যে নাটক, পাঠ্যপুস্তককে সাম্প্রদায়িক করে ফেলা, তাতে এই প্রশ্ন আরও জোরালো হয়েছে।”

তিনি বলেন, মৌলবাদের এই উত্থান প্রতিরোধে এই মুহূর্তে দরকার সাংস্কৃতিক সংগ্রাম। গান, পথনাটক, আবৃত্তির মাধ্যমে মানুষকে জাগিয়ে তোলা। সংস্কৃতিকে গণমানুষের কাছে নিয়ে যাওয়া।

“কিন্তু হতাশার বিষয় হচ্ছে, সাংস্কৃতিক সংগঠনগুলো সংস্কৃতির সংগ্রাম থেকে পিছিয়ে যাচ্ছে। দায়িত্ববোধ থেকে মাঠে নামছে না।”

এই অবস্থায় উদীচী সংস্কৃতির সংগ্রাম জোরদারের উদ্যোগ নিয়েছে মন্তব্য করে তিনি বলেন, পাঠ্যপুস্তক সাম্প্রদায়িকীকরণের বিরুদ্ধে উদীচী লেগে থাকবে। দেশকে মৌলবাদের ধারায় নিয়ে যাওয়ার বিরুদ্ধে উদীচী সংগ্রাম চালিয়ে যাবে।

উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি ডা. চন্দন দাশের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় সদস্য সুনীল ধর, জেলা সংসদের সহ-সভাপতি গোলাম কিবরিয়া, জামালউদ্দিন হায়দার, সহ-সাধারণ সম্পাদক জয় সেন, মনীষ মিত্র ও ভাস্কর রায় প্রমুখ।