নৌকায় চড়ে চাক্তাই খাল পরিদর্শনে সিডিএ চেয়ারম্যান

পনেরো দিনের ব্যবধানে বন্দর নগরী দুইবার পানিতে ডোবার পর ‘চট্টগ্রামের দুঃখ’ খ্যাত চাক্তাই খালের বিভিন্ন অংশ নৌকায় চড়ে পরিদর্শন করেছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2017, 03:19 PM
Updated : 14 June 2017, 03:19 PM

এর আগে সোমবার নগরীর আগ্রাবাদ এক্সেস সড়ক এলাকায় জলাবদ্ধতা পরিদর্শনে গিয়ে পানিতে নামেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বুধবার চাক্তাই খাল পরিদর্শনে গিয়ে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, জলাবদ্ধতা লাঘবের প্রশ্নে চট্টগ্রামের মানুষ আর কোনো অজুহাত শুনতে চায় না।

“আমরা দেখতে চাই আগামী বর্ষায় জলাবদ্ধতার প্রকোপ অনেকাংশে কমে গেছে। জলাবদ্ধতা নিরসনে প্রয়োজনীয় কাজ সিটি করপোরেশন করবে, নাকি ওয়াসা করবে অথবা সিডিএ এ নিয়ে সময় নষ্ট করার অবস্থা এখন আর নেই।”

সিডিএ চেয়ারম্যান বলেন, প্রাকৃতিক নিয়মে বর্ষা হবেই। নদীর জোয়ার ভাটা ছিল এবং থাকবে।

“বঙ্গোপসাগর ও কর্ণফুলীর বিশাল জলরাশি আমাদের সম্পদ। আমাদের দোষে এ সম্পদ আজ সংকট হয়ে উঠেছে। চাক্তাই খাল ও মহেশখালসহ অসংখ্য খাল চট্টগ্রামে আর্শীবাদ। এদের সাথে বিরুদ্ধাচরণে আমরা অভিশাপ ডেকে এনেছি।”

অবৈধ দখল উচ্ছেদ, আবর্জনা ফেলা বন্ধ, নিয়মিত খাল খনন ও আর্বজনা পরিষ্কার করা হলে আবারও আগের খাল ফিরে পাওয়া সম্ভব বলে মন্তব্য করেন সিডিএ চেয়ারম্যান।

নৌকায় চড়ে চাক্তাই খাল পরিদর্শনের সময় খাল পাড়ে জড়ো হওয়া স্থানীয়দের উদ্দেশ্যে সিডিএ চেয়ারম্যান বলেন, যারা খাল দখল করে আছেন অন্যায়ভাবে, অবৈধভাবে তাদেরকে উচ্ছেদ করে খালের পাশে রাস্তা করা হবে।

“আশাকরি ভবিষ্যতের কথা চিন্তা করে আপনাদের সাময়িক কষ্ট হলেও আমাদের সাহায্য করবেন।”

ভারি বর্ষণের কারণে সোমবার চাক্তাই খালের তীরবর্তী নগরীর প্রধান বাণিজ্যকেন্দ্র চাক্তাই-খাতুনগঞ্জ, আছাদগঞ্জ, কোরবানিগঞ্জ ও বাকলিয়ার বিভিন্ন এলাকা তলিয়ে যায়। মঙ্গলবার সকালে ওইসব এলাকা থেকে পানি নামে।

বুধবার দুপুরে জোয়ারের সময় সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম নৌকায় চড়ে চাক্তাই খালের কোরবানিগঞ্জ, মিয়াখান নগর, বাদামতলি, মাস্টারপুল ও দেওয়ানবাজার এলাকা পরিদর্শন করেন।

এসময় তার সঙ্গে ছিলেন সিডিএর বোর্ড সদস্য জসিম উদ্দিন, কে বি এম শাহজাহান, জসিম উদ্দিন শাহ, নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান, খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ ছগির আহমদ প্রমুখ।

এরআগে ৫ জুন নগরীর ৩৬, ৩৭ ও ৩৮ নম্বর ওয়ার্ডের গোসাইলডাঙ্গা, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকা, শান্তিবাগ, ব্যাপারি পাড়া, হাজীপাড়া, ছোটোপুল, হালিশহর কে ব্লক, এল ব্লক, জি ব্লক, ওয়াপদা, বসুন্ধরা, কর্ণফুলী ও সোনালী আবাসিক এলাকা পরিদর্শন করেন ছালাম।