বাজেটে লুটপাটের আয়োজন: চট্টগ্রাম বিএনপি

বাজেটে দুই লাখ ৮৮ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের যে লক্ষ্য সরকার ঠিক করেছে, সেটা জনগণের পকেট থেকে লুটপাটের আয়োজন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2017, 04:10 PM
Updated : 1 June 2017, 04:10 PM

বৃহস্পতিবার নগরীর পাঁচলাইশে নিজ বাসভবনে বাজেট পরবর্তী এক প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন নগর বিএনপির এ শীর্ষ নেতা।

তিনি বলেন, চার লাখ ২২৬ কোটি টাকার বাজেটের মধ্যে রাজস্ব আদায় করা হবে দুই লাখ ৮৮ হাজার কোটি টাকা, যা জনগণের বিরুদ্ধে এক প্রকার যুদ্ধ ঘোষণা।

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ’ শীর্ষক এ বাজেটকে দুর্নীতির মহাসড়কে বাংলাদেশ অভিহিত করে বিএনপির এ নেতা বলেন, “শেয়ার বাজারে ৯০ হাজার কোটি টাকা দুর্নীতি করে মানুষকে পথে বসানোর কথা আমরা ভুলিনি।”

“আট হাজার কোটি টাকার পদ্মা সেতু এখন হচ্ছে ২৮ হাজার কোটি টাকা ব্যয়ে, হলমার্ক, বিসমিল্লাহ গ্রুপ, বেসিক ব্যাংকে জনগণের হাজার হাজার কোটি টাকা লোপাট করা হয়েছে। প্রতিটি উন্নয়ন প্রকল্প বড় ধরনের দুর্নীতি করার উপযোগী করে তৈরি করা হচ্ছে। ফলে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে স্বাভাবিকের চেয়ে দশগুণ বেশি অর্থ ব্যয় হচ্ছে।”

তিনি বলেন, “এ বাজেটে রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা, সেটা জনগণের পকেট কেটে লুটপাটের আয়োজন। সাধারণ মানুষের উপর ট্যাক্স ও ভ্যাটের বোঝা চাপানো হচ্ছে। গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানি তেলের দাম দফায় দফায় বাড়িয়ে জনজীবন ও দেশীয় উদ্যোক্তাদের জন্য এক দুর্বিষহ পরিস্থিতি তৈরি করেছে সরকার।”

সাত শতাংশের অধিক যে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সেটার সাথে বাস্তবতার কোনো মিল নেই বলেও জানান শাহাদাত।

উদাহরণ দিয়ে তিনি বলেন, রপ্তানি আয় নিম্নমুখী, প্রবাসী আয় সর্বনিম্নে, বিশাল মুদ্রাস্ফীতি, বিদ্যুৎ-গ্যাস-জমির অভাবে শিল্পকারখানা ধুঁকছে, বিদেশি বিনিয়োগে কোনো গতিশীলতা নেই- সবমিলিয়ে আওয়ামী লীগ যে প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ঠিক করেছে সেটা বাস্তবতার সাথে মেলে না।

জনগণের কষ্টার্জিত টাকা দিয়ে লুটপাটকৃত রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মূলধন পূরণ করা হচ্ছে জানিয়ে শাহাদাত বলেন, জনগণের জন্য শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, পরিবহন ও যোগাযোগের যে বরাদ্দ সেটা কর্তন করে সরকার এ কাজ করছে।