এখনও অনেক পথ পাড়ি দিতে হবে: মুশতারী শফী

বাংলাদেশকে ঘিরে এখনো ধর্মান্ধ-সাম্প্রদায়িক-মৌলবাদী শক্তি ষড়যন্ত্র করছে বলে মন্তব্য করেছেন শহীদজায়া বেগম মুশতারী শফী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2017, 06:51 PM
Updated : 18 May 2017, 06:51 PM

বৃহস্পতিবার বিকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্র ইউনিয়নের দুই দিনব্যাপী জেলা সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মুশতারী শফী বলেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশ স্বাধীনের ৪৭ বছর পার হয়ে গেছে।

“এখনও বাংলাদেশকে ঘিরে ধর্মান্ধ, সাম্প্রদায়িক ও মৌলবাদী শক্তি ষড়যন্ত্র করছে। বাংলাদেশকে সেই পাকিস্তানি ভাবধারায় ফিরিয়ে নেওয়ার অপচেষ্টা চালাচ্ছে। আমাদের এখনও অনেক পথ পাড়ি দিতে হবে।”

দেশরক্ষায় আবারও মুক্তিযুদ্ধের পক্ষের দেশপ্রেমিক, অসাম্প্রদায়িক, প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে অপশক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা সভায় অতিথির বক্তব্যে উদীচী শিল্পী গোষ্ঠীর কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. চন্দন দাশ বলেন, “ক্ষমতায় থাকা এবং ক্ষমতার বাইরে থাকা বড় বড় রাজনৈতিক দলগুলো নিজেদের স্বার্থে সাম্প্রদায়িক অপশক্তিকে ব্যবহার করছে। তাদের সাথে আপস করছে।

“শিক্ষার অধিকার আদায়, শোষণ-বৈষম্যমুক্ত অসাম্প্রদায়িক সমাজ বির্নিমাণের লড়াই সংগ্রামের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের রয়েছে গৌরবোজ্জ্বল অতীত। তাই এ সংগঠনকে শক্তিশালী করার বিকল্প নেই।”

‘দ্রোহ আর বিপ্লবে রুখবোই সাম্প্রদায়িক আগ্রাসন, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাসে চাই ছাত্র সংসদ নির্বাচন’ এই শ্লোগান নিয়ে দুই দিনের এ জেলা সম্মেলন শুরু হয়।

ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি গোলাম সরোয়ারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নাহিদ আল মোস্তফার সঞ্চালনায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অভিনু কিবরিয়া ইসলাম, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি জিলানী শুভ, সহ-সভাপতি মেহেদী হাসান নোবেল, সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান শরফি ও চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক আতিক রিয়াদ।

সম্মেলন উদ্বোধনের পর একটি র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।