ডিজিটাল ভর্তি পরীক্ষা চালুর উদ্যোগ মেরিটাইম ইনস্টিটিউটে

কাগজবিহীন ডিজিটাল পদ্ধতির ভর্তি পরীক্ষা পদ্ধতি চালুর উদ্যোগ নিয়েছে চট্টগ্রামের ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2017, 03:15 PM
Updated : 18 April 2017, 03:15 PM

মঙ্গলবার চট্টগ্রাম নগরীর ইপিজেড থানার দক্ষিণ হালিশহরে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট মিলনায়তনে এ বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, কাগজবিহীন ডিজিটাল পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম চালু হলে সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট অগ্রণী ভূমিকা পালন করবে।

সভায় সভাপতির বক্তব্যে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম বলেন, ডিজিটাল পরীক্ষা পদ্ধতির জন্য প্রস্তুতি শেষ হয়েছে। এখন চলছে ব্যবস্থাটিকে ত্রুটিমুক্ত করার কাজ।

“বিশেষজ্ঞ মতামতসহ এই পরীক্ষা পদ্ধতি অনুমোদনের জন্য ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের উপদেষ্টা বোর্ডে উপস্থাপন করা হবে। তারপর সেটি নৌপরিবহন মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য প্রেরণ করা হবে।”

নতুন পরীক্ষা পদ্ধতি বিষয়ে ক্যাপ্টেন ফয়সাল আজিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রশ্নব্যাংক সার্ভারে রাখা থাকবে। লেনের (কম্পিউটার নেটওয়ার্ক) মাধ্যমে পরীক্ষা কেন্দ্রে থাকা কম্পিউটারগুলোতে সার্ভার থেকে প্রশ্ন পাওয়া যাবে।

“প্রত্যেক পরীক্ষার্থীর জন্য কেন্দ্রে একটি করে কম্পিউটার থাকবে। সেখানে পরীক্ষার্থী প্রশ্নব্যাংক থেকে এমসিকিউ প্রশ্ন পাবে। কম্পিউটারেই উত্তর লিখবে। পরীক্ষা শেষ হওয়ার পরই তার প্রাপ্ত নম্বর জানিয়ে দেওয়া হবে।”

পরীক্ষায় উত্তীর্ণদের পরীক্ষার দিনই সাক্ষাৎকার নেওয়া হবে জানিয়ে ক্যাপ্টেন ফয়সাল আজিম বলেন, প্রশ্ন করা ও খাতার কাটার সমস্যা থাকবে না।

“অনুমোদন পেলে ডামি টেস্ট করে দেখা হবে। আশা করি আগামী বছর থেকে এই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে পারব।”

ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের ছয়টি বিভাগে প্রতি বছর অন্তত ৩০০ থেকে সর্বোচ্চ ৪০০ শিক্ষার্থীকে ভর্তি করা হয়।

মঙ্গলবারের সভায় বিভিন্ন প্রস্তাব তুলে ধরে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সানাউল্লাহ চৌধুরী ও ড. রাশেদ মোস্তফা।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেরিন একাডেমির কমানডেন্ট ড. সাজিদ হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ও দর্শন বিভাগের অধ্যাপক মনসুর উদ্দীন আহমেদ এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. আবুল কালাম আজাদ।