দিয়াজের মৃত্যু: দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন ‌‘এক মাসের মধ্যে’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী মৃত্যুর ঘটনায় দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন আগামী এক মাসের মধ্যে দেওয়া হতে পারে বলে জানিয়েছে ময়নতদন্তকারী চিকিৎসক দল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2017, 04:25 PM
Updated : 20 March 2017, 04:25 PM

সোমবার ময়নাতদন্তকারী চিকিৎসক দলের নেতা ঢাকা ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ একথা জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “প্রতিবেদন দেওয়ার জন্য প্রয়োজনীয় কাজ আমরা সম্পন্ন করেছি। আশা করছি, আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দিয়ে দিতে পারব।”

সোহেল মাহমুদের নেতৃত্বে ময়নাতদন্তকারী ওই চিকিৎসক দলের সদস্যরা তদন্তকাজে চট্টগ্রাম এসে সোমবার জেলার পুলিশ সুপার নূরে আলম মিনা এবং হাটহাজারীর ইউএনওসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন।

গত বছরের ২০ নভেম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেইট এলাকার বাসা থেকে ঝুলন্ত অবস্থায় দিয়াজের লাশ উদ্ধার করে পুলিশ।

লাশ উদ্ধারের পর দিয়াজের অনুসারী ছাত্রলীগ নেতাকর্মীরা দাবি করেন, বিশ্ববিদ্যালয়ের টেন্ডার নিয়ে জটিলতার জেরে দিয়াজকে হত্যা করে লাশ ঝুলিয়ে রাখা হয়েছে।

এর মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রথম ময়নাতদন্তের পর ২৩ নভেম্বর চিকিৎসকরা ছাত্রলীগের কেন্দ্রীয় এই সহ-সম্পাদক আত্মহত‌্যা করেছেন বললেও তাতে আপত্তি জানান দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরী।

প্রথম ময়নাতদন্তের প্রতিবেদন প্রত্যাখ্যান করে ২৪ নভেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা টিপু ও সহকারী প্রক্টর আনোয়ার হোসেন চৌধুরীসহ ১০ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন দিয়াজের মা।

পরবর্তীতে আদালতের নির্দেশে দ্বিতীয় ময়নাতদন্তের জন্য দিয়াজের মরদেহ কবর থেকে উত্তোলন করা হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পুনরায় ময়নাতদন্তের পর চিকিৎসকরা দিয়াজের দেহে জখম পাওয়ার কথা জানান। তবে তারা ঘটনাস্থল পরিদর্শন ও ভিসেরা পরীক্ষার প্রতিবেদন পাওয়ার পর ময়নাতদন্ত প্রতিবেদন দেবেন বলে জানান।