‘দলীয় লেজুড়বৃত্তির কারণে সাংবাদিকদের গ্রহণযোগ্যতা প্রশ্নবিদ্ধ হয়’

রাজনীতির সঙ্গে ‘সরাসরি জড়িয়ে পড়া এবং দলের লেজুড়বৃত্তির কারণে’ সাংবাদিক সমাজের গ্রহণযোগ্যতা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 05:25 PM
Updated : 18 March 2017, 05:25 PM

শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে এক মতবিনিময় সভায় ‘সাংবাদিকরা রাজনীতি সচেতন হবেন’ মন্তব্য করে তিনি বলেন, “কিন্তু যখন তারা একটি দলের রাজনৈতিক কর্মকাণ্ডের সাথে যুক্ত হয়ে পড়েন, লেজুড়বৃত্তি করেন, তখন সাংবাদিক সমাজের গ্রহণযোগ্যতা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে।”

সাংবাদিকদের পেশাগত মর্যাদা সমুন্নত রাখার জন্য ঐক্যবদ্ধ হওয়ার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

মানুষের অধিকার প্রতিষ্ঠায় সাংবাদিককরা সোচ্চার হলেও নিজেদের বঞ্চনা, নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা রাখতে পারেন না মন্তব্য করে ইকবাল সোবহান বলেন, “একসময় আমরা সাংবাদিকরা ঐক্যবদ্ধ ছিলাম, বিভিন্ন আন্দোলনে শক্তিশালী ভূমিকা রেখেছি।

“গণতান্ত্রিক আন্দোলনে জনসাধারণের পাশাপাশি সাংবাদিকরাও ছিলেন ঐক্যবদ্ধ। ঐক্যবদ্ধ আন্দোলনের ফলে স্বৈরাচার শাসনের অবসান হয়ে গণতন্ত্রের জয় হয়েছিল। ওইসময় অনেক সাংবাদিক নেতৃবৃন্দ একতাবদ্ধ থেকে সংগ্রাম করাতে সফল হয়েছেন।”

তিনি বলেন, “কিন্তু ঐতিহাসিক ভূমিকা থাকার পরও পরবর্তীতে সাংবাদিকরা লেজুড়বৃত্তি কিংবা নানা কারণে নিজেদের মধ্যে ঐক্য ধরে রাখতে পারেন নি। ফলে বর্তমানে অতীতের ন্যায় আর নিজেদের কিংবা রাষ্ট্রীয় বিভিন্ন ইস্যুতে শক্তিশালী ভূমিকা রাখতে পারছি না। নিজেদের মর্যাদা, পেশাগত মর্যাদা কিংবা ব্যক্তিগত ইমেজের পরিবর্তে দলীয় সংকীর্ণতার আবর্তে জড়িয়ে পড়ি।”

নবম ওয়েজ বোর্ড প্রসঙ্গে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ইকবাল সোবহান বলেন, “সকল মিডিয়ায় ওয়েজ বোর্ড দেওয়া বাধ্যতামূলক হলেও অনেক ক্ষেত্রেই তা বাস্তবায়ন হয়নি। এতে সাংগঠনিক দুর্বলতা যেমন রয়েছে, তেমনি পর্যবেক্ষণেরও অভাব রয়েছে।

“প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী নবম ওয়েজ বোর্ড গঠনের কার্যক্রম শুরু হয়েছে, যা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।  মালিকদের কাছ থেকে তাদের প্রতিনিধিদের নাম চাওয়া হয়েছে। খুব দ্রুতই ওয়েজ বোর্ড হবে।”

আন্তর্জাতিক জঙ্গিবাদের সঙ্গে দেশীয় জঙ্গিবাদ নতুন করে ষড়যন্ত্র করছে মন্তব্য করে তিনি বলেন, “তারা দেশে নতুন করে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির পাঁয়তারা করছে, গণতন্ত্রের অগ্রযাত্রার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে চাইছে।”

জঙ্গিবাদ, মৌলবাদী গোষ্ঠী, স্বাধীনতাবিরোধী শক্তির বিরুদ্ধে নিরপক্ষে থাকার সুযোগ নেই মন্তব্য করে তিনি বলেন, “ধর্মের নামে যারা মৌলবাদ জঙ্গি সৃষ্টি করতে চাইছে, তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।”

চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, সাংস্কৃতিক সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার, সিইউজের সহ-সভাপতি নিরুপম দাশগুপ্ত, প্রেস ক্লাবের কার্যকরী সদস্য হেলাল উদ্দিন চৌধুরী, বিএফইউজে সদস্য আসিফ সিরাজ, চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির চেয়ারম্যান মইনুদ্দীন কাদেরী শওকত, ক্লাবের স্থায়ী সদস্য মোস্তাক আহমদ।