সুপ্রিম কোর্টের ভাস্কর্য সরাতে বিক্ষোভের ডাক হেফাজতের

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণের ভাস্কর্য সরানোর দাবিতে ১০ মার্চ সারা দেশে বিক্ষোভের ডাক দিয়েছে কওমী মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম।

চট্টগ্রাম ব‌্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 12:59 PM
Updated : 24 Feb 2017, 01:09 PM

এই দাবিতে শুক্রবার জুমার নামাজের পর ঢাকা ও চট্টগ্রামে সমাবেশ করেছে হেফাজত।

১০ মার্চের মধ‌্যে ওই ভাস্কর্য না সরালে আবারও ২০১৩ সালের মতো ঢাকার মতিঝিলের শাপলা চত্বরে অবস্থান নেওয়ার হুমকি দিয়েছেন হেফাজত নেতারা।

চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ প্রাঙ্গনে আয়োজিত সমাবেশে হেফাজতের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাঈনুদ্দীন রুহী বলেন, “মূর্তি অপসারণের দাবিতে আমরা নিয়মতান্ত্রিক আন্দোলন কর্মসূচি দিচ্ছি। মূর্তি অপসারণের দাবিতে আগামী ১০ মার্চ সারা দেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে।”

রোমান যুগের ন্যায়বিচারের প্রতীক ‘লেডি জাস্টিস’র আদলে একটি ভাস্কর্য সম্প্রতি বাংলাদেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে স্থাপন করা হয়, যার বিরোধিতা করছে হেফাজতে ইসলাম।

সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী বলেন, “দেশে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানরা মূর্তি পূজা করলেও আমরা বাঁধা দিই না। কিন্তু সুপ্রিম কোর্ট চত্বরে ‘মূর্তি পূজা’ আমরা মেনে নেব না।”

বর্তমান সরকারকে বেকায়দায় ফেলতে সরকারের ভেতরে থাকা ‘গুটিকয়েক নাস্তিক’ ভাস্কর্য স্থাপন করছে মন্তব্য করে তিনি বলেন, “দেশের কোথাও কোনো ধরনের মূর্তি থাকতে দেয়া হবে না।”

হেফাজত নেতা আজিজুল বলেন, “আওয়ামী লীগ আরেকবার ক্ষমতায় থাক, আমাদের সমস্যা নেই। যদি গ্রীক দেবীর পূজা করতে হয় তাহলে আরেকবার শাপলা চত্বর হবে।”

এদিকে জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেইটে সমাবেশ করে একই হুমকি দেন হেফাজতের ঢাকার নেতারা।

মহানগর কমিটির সভাপতি নূর হোসাইন কাসেমী বলেন, “আজকে যারা মুক্তিযুদ্ধের চেতনার নামে ইসলামের বিরুদ্ধে কথা বলতে চায়, মূর্তি স্থাপন করতে চায়, তারা গাদ্দারি করছে। মূর্তি ন্যায়বিচারের প্রতীক নয়। এটা কোনো মুসলমান মেনে নেবে না। অবিলম্বে মূর্তি অপসারণ করুন, অন্যথায় আমাদের আমির যে কোনো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবেন। আর আমরা সে কর্মসূচি সফল করব।”

২৪ ঘণ্টার মধ্যে ভাস্কর্য সরানোর দাবি করে হেফাজতের ঢাকার নেতা জুনায়েদ আল হাবিব বলেন, “আগেরবার শাপলা চত্বরে লাখ লাখ মানুষ এসেছিল। এবার আহমদ শফীর আহ্বানে কোটি মানুষ একত্রিত হবে মূর্তি সরানোর দাবিতে। ঢাকাকে অচল করে দেওয়া হবে।২৪ ঘণ্টার মধ্যে এই মূর্তি সরিয়ে ফেলুন।”

সমাবেশে হেফাজত নেতাদের মধ‌্যে মাহফুজুল হক, আহমদ আব্দুল কাদের, মজিবুর রহমান হামিদী, আব্দুর রব ইফসুফি, ফখরুল ইসলাম, ফজলুল করিম, আতাউল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।