‘নাসিরনগরে হামলার নেপথ্যে রাজনৈতিক খেলা’

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের বাড়িঘর ও মন্দিরে হামলার পেছনে ‘রাজনৈতিক খেলা’ আছে বলে মন্তব্য করেছেন সিপিবি নেতা অশোক সাহা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2016, 01:47 PM
Updated : 7 Nov 2016, 02:13 PM

সোমবার বিকালে চট্টগ্রাম নগরীর চেরাগী পাহাড় মোড়ে সাম্প্রদায়িকতাবিরোধী তরুণ উদ্যোগ এক প্রতিবাদ সমাবেশ ও মিছিলের আয়োজন করে।

সমাবেশে সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অশোক সাহা বলেন, “এ হামলা রাজনীতি বিবর্জিত নয়। ধর্ম নিয়ে যত রাজনৈতিক খেলা চলবে, সমাজ তত নষ্ট হবে। সাম্প্রদায়িক দুর্বৃত্ত ও লুটেরার জন্ম হবে। নাসিরনগরের হামলার পেছনেও আছে রাজনৈতিক খেলা।

“একের পর এক ঘটনা ঘটছে। ব্রাহ্মণবাড়িয়ার বাইরেও হিন্দুদের মন্দির বসতিতে হামলা লুটপাট হচ্ছে। অপশক্তির বিরুদ্ধে লড়াই করতে হলে রাজনৈতিকভাবে সবাইকে এক জায়গায় দাঁড়াতে হবে। এ লড়াই কঠিন, শত্রু শক্তিশালী।”

সমাবেশে সিপিবির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও মুক্তিযোদ্ধা শাহ আলম বলেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান এমনকি আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যেও সাম্প্রদায়িক লোকজন লুকিয়ে আছে।

“সাম্প্রদায়িক শক্তিকে পরাজিত করতে সর্বাত্মক উদ্যোগ প্রয়োজন। বাংলাদেশে সাম্প্রদায়িক হামলার নেপথ্যে আন্তর্জাতিক ইন্ধন রয়েছে।”

কবি সাংবাদিক কামরুল হাসান বাদল বলেন, “স্বাধীন রাষ্ট্রে আলাদা করে কাউকে নিরাপত্তা দিতে হবে কেন? এ অসভ্যতা, এ অমানবিকতা, এ পরাজয়ের গ্লানি আর কত বহন করব?

“চট্টগ্রামের নন্দীরহাটে-হাটহাজারীতে হামলার ঘটনার বিচার আজও হয়নি। বাংলাদেশের হিন্দুরা যেন বাস-ট্রাক। বাংলাদেশে কোনো নির্বাচন হবে, কোনো আন্দোলন হবে-তার আগে পরে হিন্দুদের ওপর হামলা হবে। রাষ্ট্রকে এর দায় নিতে হবে।”

তরুণ উদ্যোগের আহ্বায়ক শরীফ চৌহানের সভাপতিত্বে এবং যুগ্ম আহ্বায়ক প্রীতম দাশের সঞ্চালনায় সমাবেশে ন্যাপ নেতা মিঠুল দাশগুপ্ত, প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান, উদীচীর সহ-সভাপতি সুনীল ধর, তরুণ উদ্যোগের যুগ্ম আহ্বায়ক ইউসুফ সোহেল বক্তব্য রাখেন।

উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা শাখার সভাপতি গোলাম সরোয়ার, খেলাঘর চট্টগ্রাম মহানগরীর সাধারণ সম্পাদক রূপক চৌধুরী, প্রজন্ম ৭১’র সভাপতি সলিল চৌধুরী, খেলাঘর এর সহ সাধারণ সম্পাদক মোরশেদ আলম চৌধুরী, শিক্ষিকা সালমা জাহান মিলি, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলোকময় তলাপাত্র, উদীচী সহ-সভাপতি প্রবাল দে সহ অন্যরা।

মন্ত্রীর বিষয়ে সিদ্ধান্তের দাবি

নাসিরনগর হামলার প্রতিবাদে চট্টগ্রামের আরেকটি মানববন্ধন ও সমাবেশ থেকে সাম্প্রদায়িক হামলার ঘটনায় নিষ্ক্রিয়তার অভিযোগে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হকের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে সরকারের প্রতি দাবি জানানো হয়েছে।

সোমবার চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে অনলাইন একটিভিস্টদের আহ্বানে ‘সচেতন নাগরিক সমাজ’র ব্যানোরে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলার ও লুটপাটের প্রতিবাদে এ মানববন্ধনে প্রায় শতাধিক তরুণ-তরুণী অংশ নেয়।

মানববন্ধনে বেসরকারি বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির শিক্ষক মিনহাজ হোসেন সায়েম বলেন, হামলার ঘটনার পরে মন্ত্রী ছায়েদুল হক যে বক্তব্য দিয়েছেন তা সংবিধানের মূল চেতনার সাথে সাংঘর্ষিক।

“যেহেতু মন্ত্রী তার সাংবিধানিক শপথ ভঙ্গ করেছেন, আমরা তার বিচার চাইতে পারি। সরকারকে তার ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানাই”।

প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান বলেন, সাম্প্রদায়িক শক্তি দেশকে পাকিস্তানে ফেরত নিয়ে যেতে চায়, পরিকল্পিতভাবে ফেইসবুকে পোস্ট দিয়ে উত্তেজনা ছড়িয়ে নাসিরনগরে হামলা হয়েছে।

মানববন্ধনে অংশ নেওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো. হানিফ বলেন, উন্নয়নকে থামাতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চক্রান্ত হচ্ছে।

মানবন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কর্মসূচির আয়োজক অনলাইন একটিভিস্ট মাসুদ পারভেজ, হাসান মুরাদ ও পুষ্প গুপ্তা মুন।