চট্টগ্রামে প্রবন্ধ গ্রন্থ ‘প্রভৃতি’র মোড়ক উন্মোচন

চট্টগ্রাম নগরীর জামালখানে এক প্রকাশনা উৎসবে প্রবীণ সাংবাদিক সিদ্দিক আহমেদের প্রবন্ধের বই ‘প্রভৃতি’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2016, 04:25 PM
Updated : 14 Oct 2016, 04:25 PM

শুক্রবার বিকালে নগরীর জামালখানে চিটাগাং সিনিয়র্স ক্লাবে এই প্রকাশনা উৎসব অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত সমাজ বিজ্ঞানী ড. অনুপম সেন।

সমাজ, সাহিত্য ও সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে মোট ৩৬টি লেখার সংকলন অন্তর্ভুক্ত হয়েছে প্রবন্ধ গ্রন্থ ‘প্রভৃতি’-তে।

প্রকাশনা উৎসবের বক্তব্যে বইটির লেখক সাংবাদিক সিদ্দিক আহমেদকে ‘বৈশ্বিক পাণ্ডিত্যের অধিকারী জীবনরসিক’ হিসেবে অভিহিত করেন সমাজ বিজ্ঞানী অনুপম সেন।

তিনি বলেন, “সিদ্দিক আহমেদের মত বৈশ্বিক পাণ্ডিত্যের অধিকারী মানুষ এসময়ে খুব একটা দেখা যায় না। পরিচিত বিষয়ে নিয়ে তিনি যখন বলেন, তখন সেটি ভিন্ন একটি মাত্রা পায়। জীবনের গভীরে ঢুকে তিনি জেনে নিয়েছেন জীবন কি।

“তিনি একজন যথার্থ কবি, জীবনবোদ্ধা ও জীবনরসিক। তার প্রতিটি লেখায় মানুষের প্রতি, সমাজের প্রতি একটা দায়বদ্ধতা আছে। তার উচ্চারিত প্রতিটি শব্দ হৃদয়ের গভীর থেকে উৎসারিত। যা বলার, তিনি তা বলেছেন ঋজুভাবে।”

সিদ্দিক আহমেদের জানার গণ্ডিতে বিস্ময় প্রকাশ করে অনুপম সেন তাকে জ্ঞানের বিশ্বকোষ বলেও অভিহিত করেন।

অধ্যাপক অনুপম বলেন, “সিদ্দিক আহমেদ যেভাবে বিশ্বসাহিত্যের খবর রাখেন সেটি বিস্ময়কর। তার প্রবন্ধগুলো আমাদের সামনে এক বিপুল জগতকে হাজির করেছে।”

সিদ্দিক আহমেদের সাথে কাটানো সময়ের স্মৃতিচারণ করে কথাসাহিত্যিক হরিশংকর জলদাস বলেন, ‘প্রভৃতি’ প্রবন্ধ গ্রন্থটি আমাদের শিক্ষার বই। বিশ্বসাহিত্যের নানান অনুষঙ্গ জানার একটি অনন্য প্রবেশদ্বার।

অনুষ্ঠানে সিদ্দিক আহমেদ বলেন, ‍“মানুষের সৃষ্টিশীলতা কখনো থামে না। নিজেকে কখনো ফাঁকি দিইনি। নিজেই নিজেকে নির্মাণের চেষ্টা করেছি, পারিনি। তবে মানুষের যে ভালোবাসা পেয়েছি তা অপরিসীম।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাংবাদিক ও কবি অরুণ দাশগুপ্ত।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যক্ষ আনোয়ারা আলম, অধ্যাপিকা ফেরদৌস আরা আলীম ও অধ্যাপক মুজিবর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী ও শুভেচ্ছা বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী। ‘প্রভৃতি’ প্রবন্ধগ্রন্থটি প্রকাশ করেছে আবীর প্রকাশন।

অনুষ্ঠানে বইটির লেখক সাংবাদিক সিদ্দিক আহমেদের পরিচিত তুলে ধরা হয়।

১৯৪৬ সালে চট্টগ্রামের রাউজানে জন্ম নেওয়া সিদ্দিক আহমেদ বাষট্টির ছাত্র আন্দোলন ও ঊনসত্তরের গণআন্দোলনের সক্রিয় কর্মী।  

ছাত্র জীবনে ছাত্র ইউনিয়নের সঙ্গে যুক্ত সিদ্দিক ১৯৬৮ সাল থেকে ছিলেন সাহিত্যিক-সাংবাদিক রণেশ দাশগুপ্তের সান্নিধ্যে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সিদ্দিক আহমেদ সংগঠকের ভূমিকা পালন করেন।

দেশ স্বাধীন হওয়ার পর রাউজানে শিক্ষকতায় যুক্ত হন। এরপর কৃষি কাজ ও কৃষক আন্দোলনে যুক্ত ছিলেন।

১৯৯১ সাল থেকে সাংবাদিকতায় যুক্ত হয়ে ২০১৫ সালে পেশাগত জীবনের ইতি টানেন দৈনিক আজাদীর সহকারী সম্পাদক হিসেবে। তার হাতেই চট্টগ্রামে অনেকের সাংবাদিকতার হাতেখড়ি।

চট্টগ্রামের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি জগতের সবার প্রিয় মানুষ সিদ্দিক আহমেদের ব্যক্তিগত সংগ্র্রহে আছে কয়েক হাজার বই।

‘প্রভৃতি’সহ এ পর্যন্ত সাতটি বই প্রকাশিত হয়েছে সিদ্দিক আহমেদের। িদুরারোগ্য ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে বর্তমানে তিনি চিকিৎসাধীন আছেন।