ঘুষের জন্য পুরো মন্ত্রণালয়কে দায়ী করিনি: নাছির

কর্মকর্তাদের বিরুদ্ধে ঘুষ চাওয়ার অভিযোগ করে আলোচনায় থাকা চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, এ ঘটনার জন্য পুরো মন্ত্রণালয়কে দায়ী করেননি তিনি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 02:03 PM
Updated : 13 August 2016, 03:29 PM

তার ওই বক্তব্যের সূত্র ধরে যারা সরকারের বিরুদ্ধে দুর্নীতির কথা বলছেন তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে এটা করছেন বলেও অভিযোগ করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের এই নেতা।

শনিবার চট্টগ্রাম চেম্বারে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নাছির বলেন, “আমরা একটা দুর্নীতিমুক্ত প্রশাসন প্রতিষ্ঠা করতে চাই। এখানে ব্যক্তির জন্য তো পুরো প্রশাসনকে দায়ী করা যাবে না। ব্যক্তির জন্য পুরো মন্ত্রণালয়কে অভিযুক্ত করা যাবে না।

“আমি তো পুরো মন্ত্রণালয়কে দায়ী করি নাই।”

চট্টগ্রামে গত বুধবার এক আলোচনায় মেয়র অভিযোগ করেন, মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ঘুষ না দেয়ায় চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য বরাদ্দ কম দেওয়া হয়েছে।

সিটি করপোরেশনের জন্য প্রয়োজনীয় সব অর্থ থোক বরাদ্দ হিসেবে দেওয়ার প্রস্তাব দিয়ে তার কাছে ৫ শতাংশ করে চাওয়া হয়েছিল বলে অভিযোগ করেন নাছির।

‘দাবি মত’ কর্মকর্তাদের ওই অর্থ দিলে যেখানে ৩০০ থেকে ৩৫০ কোটি টাকা বরাদ্দ পাওয়া যেত, সেখানে তা না দেয়ায় মাত্র ৮০ কোটি টাকা এসেছে বলে মন্তব্য করেন তিনি।

পরদিন তার এই বক্তব্যের ব্যাখা দাবি করে মেয়রকে চিঠি দেয় স্থানীয় সরকার বিভাগ।সাতদিনের মধ্যে তাকে জবাব দিতে বলা হয়েছে চিঠিতে।

নির্ধারিত সময়েই চিঠির মাধ্যমে জবাব দেবেন বলে শুক্রবার জানান নাছির।

শনিবার চট্টগ্রাম চেম্বারের অনুষ্ঠান শেষে  এ বিষয়ে ফের সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন মেয়র।

তিনি বলেন, “প্রমাণটাতো ভিন্ন বিষয়। এটা আমি দেখব। আমার যেটা রিপ্লাই দেওয়ার সেটা আমি দেখব। করতে পারব কি পারব না সেটা ভিন্ন বিষয়।”

ঘুষ চাওয়ার অভিযোগ করা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আ জ ম নাছির বলেন, “আমি কারও বিরুদ্ধে তো আর লিখিত অভিযোগ করতে যাইনি। আনুষ্ঠানিকভাবে কি কোনো অভিযোগ করেছি?”

নিজের রাজনৈতিক সংশ্লিষ্টতার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, “আমি আমার বক্তব্য দিয়েছি। বক্তব্যগুলো  আসবে। যখন একটা প্রশ্ন উত্থাপন করেছি তখন আমি বলব। এখন কেউ যদি আমাকে বলে আপনি তো পারছেন না কিছু করতে। আমি তো বলতে যাব, এসব কারণে সময় লাগছে।”

বিষয়টিকে অন্যভাবে নেওয়ার সুযোগ নেই মন্তব্য করে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছির বলেন, “আমি তো সকারেরই। তৃণমূল পর্যায় থেকে উঠে আসছি।

“এ ঘটনায় সরকারের বিষয়টা যারা এনেছে তা একটা উদ্দেশ্যেরই অংশ। এটা উদ্দেশ্যপ্রণোদিতভাবে করা হয়েছে।”

চট্টগ্রাম সিটি করপোরেশনের ‘ডোর টু ডোর আবর্জনা’ সংগ্রহ কর্মসূচিতে সহায়তার জন্য চট্টগ্রাম চেম্বারের পক্ষ থেকে ১০টি রিকশাভ্যান দেওয়া হয়।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সিটি মেয়র উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য এম এ লতিফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চেম্বারের সভাপতি মাহবুবুল আলম।