জঙ্গিবাদ দমনে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক চায় হেফাজত

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে সব স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করার দাবি জানিয়েছে কওমী মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 12:20 PM
Updated : 3 August 2016, 12:20 PM

বুধবার চট্টগ্রাম নগর হেফাজতের আন্দরকিল্লা কার্যালয়ে এক প্রস্তুতি সভায় এ দাবি জানান সংগঠনটির কেন্দ্রীয় নেতা মঈনুদ্দীন রুহী।

‘গুম, খুন, সন্ত্রাস, জঙ্গিবাদ, ইসলামবিদ্বেষী শিক্ষানীতি ও সরকার কর্তৃক খুতবা নিয়ন্ত্রণ’-এর প্রতিবাদে শুক্রবারের বিক্ষোভ মিছিল ও সমাবেশ সামনে রেখে এ সভা হয়।

এর আগে গত মাসে গুলশান ও শোলাকিয়ায় নজিরবিহীন জঙ্গি হামলার পর নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছিল হেফাজতে ইসলাম; যে সংগঠনটি একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের নেতাদেরও কঠোর শাস্তি চায়।

সভায় সভাপতির বক্তব্যে হেফাজতের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মইনুদ্দীন রুহী বলেন, ৯২ শতাংশ মুসলমানের দেশে ‘রাষ্ট্রীয়ভাবে ইসলাম নির্মূলের ষড়যন্ত্র হচ্ছে’। ইসলাম প্রচারে নিয়োজিত ব্যক্তিদের কণ্ঠরোধের চেষ্টা হচ্ছে।

“ইসলামবিদ্বেষী শিক্ষানীতি বাস্তবায়ন করে দেশের কোমলমতি শিশু-কিশোরদের নাস্তিক বানানোর পাঁয়তারা চলছে। সরকার যদি জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমন করতে চায় তাহলে ইসলামী শিক্ষাকে দেশের সব স্কুল,কলেজ ও ভার্সিটিতে বাধ্যমূলক করতে হবে।”

তার দাবি, ছেলে-মেয়েরা ইসলামী শিক্ষায় শিক্ষিত হয়ে দেশপ্রেমিক নাগরিক হবে এবং জঙ্গি ও সন্ত্রাসবাদী কার্যকলাপে লিপ্ত হবে না।

“তাই আমরা সরকারকে ইসলাম বিদ্বেষী শিক্ষানীতি বাতিল করে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করার দাবি জানাচ্ছি।”

হেফাজত নেতা রুহী মনে করেন, বর্তমানে দেশে ইসলামের নামে জঙ্গি হামলা করে দেশি-বিদেশি নিরীহ মানুষ হত্যা করা হচ্ছে। আবার রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য ভিন্ন মতের লোকদের ঘর থেকে তুলে নিয়ে বন্দুকযুদ্ধের নাটক সাজিয়ে হত্যা করা হচ্ছে।

“এ সবই জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ। ইসলামের নামে সন্ত্রাসবাদ যেমন ইসলাম সমর্থন করে না, তেমনি গুম-খুন, বন্দুকযুদ্ধও ইসলাম সমর্থন করে না।”

এসময় ৫ অগাস্ট শুক্রবার নগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদের উত্তর গেইটে আয়োজিত ওই বিক্ষোভ মিছিল ও সমাবেশ সফল করতে সংগঠনের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান রুহী।

সভায় জানানো হয়, শুক্রবার সমাবেশে সভাপতিত্ব করবেন হেফাজতের সিনিয়র নায়েবে আমির মুহিবুল্লাহ বাবুনগরী। প্রধান অতিথি হিসেবে থাকবেন হেফাজতের কেন্দ্রীয় মহাসচিব জুনায়েদ বাবুনগরী।

প্রস্তুতি সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হেফাজতের কেন্দ্রীয় সহকারী অর্থ সম্পাদক মোজাম্মেল হক, নগর হেফাজত নেতা জয়নাল আবদীন কুতুবী, আমিন শরীফ, আবু তাহের ওসমানী, আ ন ম আহমদ উল্লাহ প্রমুখ।