হাটহাজারীর মামলায় শাকিলাসহ ৩৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র

হাটহাজারীর এক মাদ্রাসা থেকে জঙ্গিদের গ্রেপ্তার ও প্রশিক্ষণের বিভিন্ন সরঞ্জাম উদ্ধারের ঘটনায় করা মামলায় চট্টগ্রামের বিএনপি নেতার মেয়ে ব্যারিস্টার শাকিলা ফারজানাসহ ৩৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে র‌্যাব।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2016, 07:37 AM
Updated : 3 April 2016, 09:09 AM

রোববার চট্টগ্রাম বিচারিক হাকিম আদালতের নিবন্ধন শাখায় মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাব-৭ এর কর্মকর্তা রুহুল আমিন সন্ত্রাস দমন আইনের এই মামলার এ অভিযোগপত্র জমা দেন।

র‌্যাব-৭ এর অধিনায়ক লে. কর্নেল মিফতাহ উদ্দিন আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অভিযোগপত্রে জঙ্গি সংগঠন হামজা ব্রিগেডের সদস্য মাদ্রাসা শিক্ষার্থী ছাড়াও অর্থ যোগানদাতাদের নাম রয়েছে।

“ব্যারিস্টার শাকিলা ছাড়াও তার সঙ্গে গ্রেপ্তার অপর দুই আইনজীবীও এই মামলায় আসামি হয়েছেন।”

মামলায় মোট ৮৩ জনকে সাক্ষী রাখা হয়েছে বলেও জানান তিনি।

গত ১৯ মার্চ হাটহাজারীর আলীপুরের সুলতান আহমেদ সড়কের আল মাদরাসাতুল আবু বকরে অভিযান চালিয়ে ২৫ জনকে আটক করে র‌্যাব এবং বিপুল পরিমাণ প্রশিক্ষণের সরঞ্জাম উদ্ধার করার হয়।

তখন র‌্যাব কর্মকর্তারা জানিয়েছিলেন, ওই মাদ্রাসায় আরবি শিক্ষা কোর্সের আড়ালে শিক্ষার্থীদের ‘ডিজিটাল’ পদ্ধতিতে জিহাদের তত্ত্ব ও অস্ত্র বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হতো।

আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আল কায়েদা প্রধান আয়মান আল জাওয়াহিরির বক্তব্য, শিশুদের অস্ত্র প্রশিক্ষণ, জিহাদ কেন ফরজ- এমন সব অডিও-ভিডিও মেমোরি কার্ডের মাধ্যমে আদান-প্রদান করা হতো।

এছাড়া আইএস, আল আজহারি, আল শাবাব ও আল নুসরার বাংলা অনুবাদ করা বিভিন্ন ভিডিওচিত্রের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হত।

প্রাথমিক উদ্বুদ্ধকরণ শেষে আগ্রহীদের দেখানো হতো শিশুদের অস্ত্র চালনা, উড়োজাহাজ ছিনতাই, একে-৪৭ রাইফেলের কার্যকারিতা, হাতে-হাতে যুদ্ধ, সেনাপ্রশিক্ষণ ও বাংলাদেশের এসএসএফের কার্যক্রমসহ বিভিন্ন সমরাস্ত্র প্রশিক্ষণের ভিডিও চিত্র।

“ওই প্রশিক্ষণ কেন্দ্রের নাম আবু বকর মাদ্রাসা হলেও সেখানে মাদ্রাসার মতো কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা হত না। ৪৫ দিনে আরবি শিক্ষার কোর্সের নামে দেশের বিভিন্ন স্থানের শিক্ষার্থীদের এখানে জড়ো করা হত,’ বলে র‌্যাব কর্মকর্তা মিফতাহ জানিয়েছিলেন।

ওই ঘটনায় আটককৃতদের মধ্য থেকে পরে ১২জনকে গ্রেপ্তার দেখানো হয়।

এর আগে ২০ মার্চ বাঁশখালীর লটমনি পাহাড়ে জঙ্গি গ্রেপ্তার ও অস্ত্র উদ্ধারের ঘটনায় করা সন্ত্রাস দমন আইনের মামলায় বিএনপির সাংসদ সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে শাকিলা ফারজানা ও আইনজীবীসসহ দুই সহযোগীসহ আটাশ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় র‌্যাব।

হাটহাজারীর ঘটনার পর গতবছর ২১ ফেব্রুয়ারি রাতে বাঁশখালী থেকে অস্ত্র ও সরঞ্জামসহ পাঁচ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। এরপর নগরীর হালিশহর থেকেও জঙ্গি আস্তানার সন্ধান মেলে।

এ ঘটনার পর এপ্রিলে বন্দরনগরী থেকে অস্ত্রসহ চারজনকে গ্রেপ্তারের পর নতুন জঙ্গি সংগঠন ‘হামজা ব্রিগেড’র বিষয়ে নিশ্চিত হয় র‌্যাব।