দায়িত্ব মহিউদ্দিন-নাছিরকে নিতে হবে: কাদের

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র খুনের ঘটনার ‘দায়িত্ব নিয়ে’ উদ্ভূত পরিস্থিতির অবসান ঘটাতে চট্টগ্রামে দলের শীর্ষ দুই নেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরী ও আ জ ম নাছিরের প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2016, 11:58 AM
Updated : 30 March 2016, 12:03 PM

বেসরকারি ওই বিশ্ববিদ্যালয়ে বিদায় অনুষ্ঠানের নিয়ন্ত্রণ নিয়ে দুই দল ছাত্রের সংঘাতে ছাত্রলীগের এক নেতা নিহত হওয়ার পরদিন চট্টগ্রামে গিয়ে এক অনুষ্ঠানে বক্তব্যে এই আহ্বান জানান এই মন্ত্রী।

ছাত্রদের ওই সংঘাতের নেপথ্যে ক্ষমতাসীন দলের নগর কমিটির সভাপতি ও সাবেক মেয়র মহিউদ্দিন এবং সাধারণ সম্পাদক ও বর্তমান মেয়র নাছিরের দ্বন্দ্ব কাজ করেছে বলে শিক্ষার্থীদের দাবি। 

বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বিবার্ষিক সম্মেলন ও সাধারণ সভার উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে কাদের আগের দিনের ঘটনার প্রসঙ্গ তোলেন।

তার বক্তব্যের সময় মঞ্চে নাছির থাকলেও মহিউদ্দিন ছিলেন না। মহিউদ্দিন অনুষ্ঠানে এসে বক্তৃতাও নেন, তবে নাছির অনুষ্ঠানস্থলে আসার কিছুক্ষণ আগেই তিনি চলে যান।

আওয়ামী লীগের নীতি-নির্ধারণী ফোরামের সদস্য ওবায়দুল কাদের বক্তব্যের শুরুতেই বলেন, “একজন এ বি এম এবং অন্যজন এ জি এম (আ জ ম)। দুজন পাশাপাশি থাকলে ভালো লাগত।

দুজনকে এরকম একসঙ্গে এখন কমই দেখা যায়

“পাশাপাশি থাকলে তাদের বলতাম, যত ভালো কাজই করুন, ছোট-ছোট অনেক ঘটনা বড় অর্জনকে ম্লান করে দেয়। গতকালের ঘটনা হয়েছে ছাত্র রাজনীতির নামে। একটি প্রাণ ঝরে গেল।”

“দুজনকেই বলতাম, এ দায়িত্ব আপনাদের নিতে হবে। উদ্ভূত পরিস্থিতির অবসান ঘটাতে হবে। না হলে, সব অর্জন ম্লান হয়ে যাবে। এ দায়িত্ব আপনারা অস্বীকার করতে পারেন না।”

চট্টগ্রামে আওয়ামী লীগের রাজনীতিতে তাদের দ্বন্দ্ব এখন অনেকটাই প্রকাশ্য। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় পরিচালনা নিয়েও সাবেক ও বর্তমান মেয়রের দ্বন্দ্ব রয়েছে।   

ছাত্রলীগের সাবেক সভাপতি কাদের বলেন, “গতকালের ঘটনা যারাই করুক, ছাত্রলীগের নামে হয়েছে। আমি কষ্ট ও লজ্জা পেয়েছি, যেহেতু ছাত্রলীগের সভাপতি ছিলাম। ছাত্র রাজনীতির নামে একটা প্রাণ ঝরে গেলে কেউ কেন রাজনীতিতে আসবে? নিজেরা নিজেদের শত্রু হলে রাজনীতির প্রতি আকর্ষণ থাকবে না।

সংঘাতে ছাত্র নিহতের পর সড়কে আগুন

“কেন বারবার এখানে (চট্টগ্রামে) রক্ত ঝরবে? অনাকাঙ্ক্ষিত ঘটনা কেন ঘটবে? আমরা কঠোর অবস্থানে। যারাই জড়িত তাদের বিচার হবেই।”

মঙ্গলবার প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতা নাছিম আহমেদ সোহেল খুনের ঘটনার পর প্রধানমন্ত্রী এ বিষয়ে খোঁজ-খবর নিয়েছেন বলেও জানান মন্ত্রী কাদের।

“গতকাল প্রধানমন্ত্রীসহ আমরা মনোনয়ন বোর্ডের (ইউপি প্রার্থী মনোনয়ন নিয়ে) সভায় ছিলাম। চট্টগ্রামের এ খবর পেয়ে তিনি হঠাৎ করে বিষণ্ন হয়ে গেলেন। আমাকে বললেন খোঁজ-খবর নিতে।”

সিইউজের দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন সিইউজের সভাপতি এজাজ ইউসুফী।

বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ওমর ফারুক, চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি কলিম সারওয়ার, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ প্রমুখ।