শ্রদ্ধা-ভালোবাসায় চট্টগ্রামে বিজয় দিবস উদযাপন

মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন আর বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার সংকল্পের মধ্য দিয়ে চট্টগ্রামে উদযাপিত হচ্ছে বিজয় দিবস।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2015, 06:54 AM
Updated : 16 Dec 2015, 06:54 AM

বিজয়ের প্রথম প্রহরে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে সমবেত হন রাজনীতিক, পেশাজীবীসহ হাজারো মানুষ।

পুলিশের একটি দলের অভিবাদন জানানোর মধ্য দিয়ে শুরু হয় বিজয় দিবসের শ্রদ্ধা জানানোর প্রক্রিয়া।

এরপর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোহাম্মদ আবদুল্লাহ, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, পুলিশ কমিশনার আবদুল জলিল মণ্ডল, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহা শফিকুল ইসলাম, এসপি হাফিজ আক্তার, মুক্তিযোদ্ধা সংসদের নেতারা শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

আওয়ামী লীগ, বিএনপি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের পর শহীদ মিনার উন্মুক্ত করে দেওয়া হলে মানুষের ঢল নামে।

চট্টগ্রামের যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি কার্যকর হওয়ায় এবার শ্রদ্ধা জানাতে আসা মানুষের অনুভূতিও ছিল অন্যরকম। অনেকেই এবারের বিজয় দিবসকে ‘অন্যরকম’ বলেও অভিহিত করেন।

সকালে কমিউনিস্ট পার্টি, বাসদ, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, পরিবহন শ্রমিক ফেডারেশন, বোধন আবৃত্তি পরিষদ, প্রমা আবৃত্তি সংগঠন, খেলাঘরসহও বিভিন্ন শহীদ মিনারে শ্রদ্ধা জানায়।

বিজয়ের ৪৪তম বার্ষিকীতে আলোচনা সভা, গান, প্রতিযোগিতা, প্রদর্শনীসহ নানা কর্মসূচির আয়োজন করেছে বিভিন্ন সংগঠন।

সকালে চট্টগ্রাম আউটার স্টেডিয়ামে মাসব্যাপী চলা ‘মুক্তিযুদ্ধের বিজয়মেলা’র পক্ষ থেকে আয়োজন করা হয় বিজয় শোভাযাত্রা। এছাড়া বিজয় মঞ্চে চলছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এম এ আজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজন করেছে শিশু-কিশোরদের কুচকাওয়াজের।

ডিসি হিলে চলছে সপ্তাহব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় উৎসব। চেরাগীর পাহাড় মোড়ে উদীচী শিল্পী গোষ্ঠী আয়োজন করেছে দিনব্যাপী মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী ও গণসংগীত। বিকালে একই এলাকায় গণজাগরণ মঞ্চেরও পৃথক কর্মসূচি রয়েছে।