চট্টগ্রামে হাই কোর্টের সার্কিট বেঞ্চের দাবিতে আন্দোলনের আহ্বান

প্রধানমন্ত্রীর ঘোষণার পাঁচ বছর পরও চট্টগ্রামে হাই কোর্টের সার্কিট বেঞ্চ স্থাপন না হওয়ায় দাবি আদায়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রাজনীতিক, পেশাজীবী ও আইনজীবীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2015, 09:31 AM
Updated : 5 Dec 2015, 09:31 AM

শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে এক গোলটেবিল বৈঠকের আলোচনায় অংশ নিয়ে বক্তারা হাই কোর্টের সার্কিট বেঞ্চ স্থাপনে প্রধানমন্ত্রীকে আন্তরিক হওয়ারও আহ্বান জানান।

চট্টগ্রাম পেশাজীবী পরিষদ ও বাংলাদেশ মানবাধিকার কমিশনের আয়োজনে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়।

২০১০ সালের ৮ সেপ্টেম্বর চট্টগ্রাম নতুন আদালত ভবনের উদ্বোধন শেষে আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ স্থাপনে উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন।

গত ৪ সেপ্টেম্বর চট্টগ্রাম আদালত ভবনে হাই কোর্টের সার্কিট বেঞ্চ বাস্তবায়ন পরিষদের আলোচনা সভায় প্রধান বিচারপতি এস কে সিনহা হাই কোর্টের সার্কিট বেঞ্চ স্থাপনে ‘সাংবিধানিক সমস্যা আছে’ বলে জানান।

তবে ৩ অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠান শেষে সংগঠনটির নেতাদের অনানুষ্ঠিক বৈঠকে প্রধান বিচারপতি চট্টগ্রামে সার্কিট বেঞ্চ স্থাপনে উদ্যোগ নেওয়ার বিষয়ে আশ্বাস দেন।

গোলটেবিল বৈঠকে আইনজীবী হুমায়ুন কবির বলেন, “দীর্ঘদিন অপেক্ষার পর আমরা বুঝেছি- সোজা আঙ্গুলে ঘি না উঠলে আঙ্গুল বাঁকা করতে হয়। আন্দোলনের কোনো বিকল্প নেই। সবাই মিলে আওয়াজ তুলতে পারলেই দাবি আদায় হবে।”

সার্কিট বেঞ্চ বাস্তবায়ন পরিষদের প্রধান সমন্বয়ক কাশেম কামাল বলেন, “সমুদ্র বন্দর চট্টগ্রামে অথচ এডমিরালটি কোর্ট ঢাকায়। প্রধান বিচারপতি নিজেও বলেছেন, আগে চট্টগ্রামে হোক তারপর অন্য কোথাও হবে।”

সার্কিট বেঞ্চ সাংবিধানিক আর স্থায়ী বেঞ্চ স্থাপন রাজনৈতিক বিষয় উল্লেখ করে আইনজীবী রতন রায় বলেন, “সার্কিট বেঞ্চ স্থাপনে সাংবিধানিকভাবে কোনো সমস্যা নেই। নথিপত্র আনা-নেওয়া বা বিচারক নিয়োগের সমস্যার কথা বলা হচ্ছে, আসলে সমস্যা আন্তরিকতায়, বাংলাদেশে এগুলো কোনো সমস্যা নয়।”

সাবেক পিপি কফিল উদ্দিন জানান, সার্কিট বেঞ্চ স্থাপনে বাহাত্তরের সংবিধান অনুসারে কোনো বাধা নেই। আর সংবিধান সংশোধনের প্রয়োজন হলে এখনকার বাস্তবতায় তাতেও কোনো সমস্যা নেই।

সার্কিট বেঞ্চ স্থাপনের আন্দোলনে চট্টগ্রামের সব দলের নেতাদের সম্পৃক্ত করার আহ্বান জানান সাবেক সংসদ সদস্য মাহফুজুল হক শাহ ।

বৈঠকে অন্য;রে মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক খসরু আহমেদ সিদ্দিকী ও সেকান্দর চৌধুরী, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব শংকর প্রসাদ দে, ব্যবসায়ী সৈয়দ ছগির আহমদ, দোকান মালিক সমিতির সভাপতি ছালামত আলী, ওয়াসার সাবেক চেয়ারম্যান মোহাম্মদ ইসহাক, আইনজীবী নেতা মোহাম্মদ ফয়েজ, এসইউএম নুরুল ইসলাম প্রমুখ।

বৈঠক শেষে হাই কোর্টের সার্কিট বেঞ্চ বাস্তবায়ন পরিষদ, চট্টগ্রামের আহ্বায়ক ও জেলা পিপি আবুল হাশেম বলেন, “আজকের বৈঠকে সব শ্রেণি-পেশা ও দলের মানুষের পক্ষ থেকে সবাইকে নিয়ে আন্দোলন গড়ে তোলার দাবি উঠেছে।

চট্টগ্রামের সরকার ও বিরোধীদলীয় রাজনীতিকদের সঙ্গে আলোচনা পরবর্তী কর্মসূচি নির্ধারণ ও প্রয়োজনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে দাবি তুলে ধরা হবে বলে জানান তিনি।