চট্টগ্রামেও অবরোধ, ভোগান্তি

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি এবং ঢাকায় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বন্দরনগরী চট্টগ্রাম ও সীতাকুণ্ডে পাঁচটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2015, 08:38 AM
Updated : 10 Sept 2015, 03:06 PM

বৃহস্পতিবার নগরীর গুরুত্বপূর্ণ জিইসি মোড়সহ আশপাশের এলাকায় দীর্ঘ সময় যান চলাচল বন্ধ থাকায় ব্যাপক ভোগান্তি পোহাতে হয়েছে নগরবাসীকে।

খুলশী থানার পরিদর্শক (তদন্ত) সুকান্ত চক্রবর্তী জানান, বৃহস্পতিবার বেলা সোয়া ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী জিইসির মোড় অবরোধ করে রাখে।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, সাউদার্ন বিশ্ববিদ্যালয়, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় এবং চিটাগং ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই অবরোধে অংশ নেয়।

এ সময় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারসহ বিভিন্ন শ্লোগান দেন তারা।

পরে পুলিশের অনুরোধ ও আশ্বাসে বেলা ১টার দিকে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয় বলে পরিদর্শক সুকান্ত জানান।

এদিকে একই দাবিতে সীতাকুণ্ডের কুমিরার ঘোড়ামারা এলাকার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অংশে বেলা চারটা থেকে ছয়টা পর্যন্ত দুই ঘণ্টা যান চলাচল বন্ধ করে দেয় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সীতাকুন্ড থানার এসআই মো. কামাল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে মহাসড়কের দুপাশে দীর্ঘ গাড়ির জট লেগে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদেরকে সড়ক থেকে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয় বলে জানান কামাল।

সরকার চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়,মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে, যা নিয়ে এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।

বুধবার ভ্যাট প্রত্যাহার দাবিতে রাজধানীর রামপুরা এলাকায় বেসরকারি ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে পুলিশ লাঠিপেটা ও রাবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

এরপর বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভ্যাট প্রত্যাহার ও পুলিশের হামলার প্রতিবাদে ঢাকার চারটি সড়ক সড়ক অবরোধ করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এরইমধ্যে দুপুরে ভ্যাটের বিষয়ে ব্যাখ্যা দিয়ে সরকারের একটি তথ্য বিবরণী আসে।

এতে বলা হয়, “শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করার জন্য নতুন করে ভ্যাট আরোপ করা হয়নি। বিদ্যমান টিউশন ফি’র মধ্যে ভ্যাট অন্তর্ভূক্ত রয়েছে। ভ্যাট বাবদ অর্থ পরিশোধ করার দায়িত্ব সম্পূর্ণরূপে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, কোনক্রমেই শিক্ষার্থীদের নয়।”

‘বিদ্যমান টিউশন ফি’র মধ্যে ভ্যাট ‘অন্তর্ভুক্ত থাকায়’ টিউশন ফি বাড়ার কোনো ‘সুযোগ নেই’ বলেও এতে উল্লেখ করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক