• সাকিবের চোখে সুযোগ ও চ‍্যালেঞ্জ সেন্ট লুসিয়া টেস্ট
    ক‍্যারিবিয়ানে দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের সর্বনিম্ন তিনটি রান এসেছে সবশেষ তিন টেস্টে। ব‍্যাটসম‍্যানদের জন‍্য যেন অগ্নি পরীক্ষা হয়ে উঠেছে ওয়েস্ট ইন্ডিজে খেলা। সে সব ভুলে সাকিব আল হাসান তাকাচ্ছেন সামনের দিকে। তার মতে, সেন্ট লুসিয়া টেস্ট বাংলাদেশের নিজেদের সামর্থ‍্য প্রমাণের সুযোগ এবং একই সঙ্গে চ‍্যালেঞ্জও।
  • অশ্বিন-হোল্ডারকে টপকে জাদেজার কাছে সাকিব
    টেস্ট অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধারের পথে বড় এক পদক্ষেপ এগোলেন সাকিব আল হাসান। দুই ধাপ এগিয়ে বাংলাদেশের অলরাউন্ডার এখন দুইয়ে। তার ওপরে কেবল ভারতের রবীন্দ্র জাদেজা।
  • ব্যাটসম্যানদের সবার টেকনিকে সমস্যা দেখছেন সাকিব
    বারবার যখন ভুল হতে থাকে, তখন তো প্রশ্ন উঠে যায় ভিত কিংবা প্রক্রিয়া নিয়েই। বাংলাদেশের ব্যাটিং বিপর্যয়ের পুনরাবৃত্তিতে সাকিব আল হাসান তুলে ধরলেন সেই বাস্তবতা। বাংলাদেশের টেস্ট অধিনায়কের মতে, টেকনিক্যালি আঁটসাঁট ব্যাটসম্যান খুব একটা নেই বাংলাদেশ দলে।
  • সোহানকে দেখে চ্যালেঞ্জ নেওয়া শিখতে বললেন সাকিব
    মুশফিকুর রহিম ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে থাকলে অ্যান্টিগা টেস্টে নিশ্চিতভাবেই খেলা হতো না নুরুল হাসান সোহানের। একাদশে তার জায়গা হতো না হয়তো ইয়াসির আলি চৌধুরি ফিট থাকলেও। অনেক সমীকরণে পাওয়া সুযোগটি কাজে লাগিয়ে টেস্টের দ্বিতীয় ইনিংসে লড়াকু এক ইনিংস খেললেন এই কিপার-ব্যাটসম্যান। ইনিংসটি দেখে মুগ্ধ অধিনায়ক সাকিব আল হাসান এখন সোহানকেই উদাহরণ হিসেবে দাঁড় করালেন অন্যদের সামনে।
  • এমন ব্যাটিং ‘গ্রহণযোগ্য নয়’ সাকিবের কাছে
    ৫ দিন আর ১৫ সেশনের খেলা। কিন্তু প্রথম দিন প্রথম সেশনেই সম্ভাবনার মৃত্যু! প্রথম সেশনেই ৬ উইকেট হারালে আদতে বাকি তেমন আর কিছু থাকেও না। ম্যাচ শেষে সাকিব আল হাসান বললেন, ওই এক সেশনই বাংলাদেশকে ছিটকে দিয়েছে ম্যাচ থেকে। সতীর্থদের প্রতি অধিনায়কের সতর্কবার্তা, এভাবে চলতে দেওয়া যায় না। বিপর্যয় কাটানোর পথ বের করতে বললেন তিনি ব্যাটসম্যানদেরই।
  • সাকিবের কাছে স্লগ নয়, সেঞ্চুরি চান ডমিঙ্গো
    ‘হোয়াট ওয়াজ দ্যাট…!’- ধারাভাষ্যকক্ষে কার্টলি অ্যামব্রোসের বিস্মিত উচ্চারণ। অ্যান্টিগা টেস্টের তৃতীয় দিনের ঘটনা সেটি। কেমার রোচকে তেড়েফুঁড়ে মারতে গিয়ে অল্পের জন্য আউট হননি সাকিব আল হাসান। ব্যাটিং বিপর্যয়ের মধ্যে উইকেটে গিয়ে দ্বিতীয় বলেই বাংলাদেশ অধিনায়কের অমন শট যেন বিশ্বাস করতে পারছিলেন না অ্যামব্রোস।
  • ক‍্যারিবিয়ানদের ৮৪ রানের লক্ষ‍্য দিল বাংলাদেশ
    সাকিব আল হাসানের পর পঞ্চাশ স্পর্শ করলেন নুরুল হাসান সোহানও। শতরান পেরিয়ে তাদের জুটি ছুটছিল সাবলীল গতিতে। তবে দ্বিতীয় নতুন বলে দুই থিতু ব‍্যাটসম‍্যানকে বিদায় করে দিলেন কেমার রোচ। চোট কাটিয়ে শেষ পর্যন্ত অ‍্যান্টিগা টেস্টে খেলা এই পেসার ওয়েস্ট ইন্ডিজের লক্ষ‍্যটা রাখলেন একশর নিচে।
  • অ্যান্টিগা টেস্টের আগে সতীর্থদের সাকিবের সতর্কবার্তা
    দক্ষিণ আফ্রিকায় স্বাগতিক স্পিনারদের সামনে দাঁড়াতে পারেনি বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। দেশের মাটিতে সামলাতে পারেনি শ্রীলঙ্কার পেসারদের। এবার ক‍্যারিবিয়ানে কী হবে? চার বছর আগে যে অ‍্যান্টিগায় ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল দল, সেখানেই শুরু হচ্ছে এবারের মিশন। পুরনো তিক্ত স্মৃতি মাথায় রেখে সাকিব আল হাসান তাই সতীর্থদের যে কোনো পরিস্থিতির জন‍্য তৈরি থাকতে বললেন।  
  • সাকিব নেতৃত্বে আসায় সিডন্সের চোখে ইতিবাচক দিক ‘দুটি’
    নেতৃত্বে সাকিব আল হাসান না থাকলেও দলের ভেতর তাকে অনুসরণ করতেন অনেকে। জেমি সিডন্সের তাই কোনো সংশয়ই নেই যে, আনুষ্ঠানিকভাবে নেতা হয়ে দলকে দারুণভাবে সামলাবেন সাকিব। পাশাপাশি নির্ভার মুমিনুল হকের জন্য ব্যাটিংয়ে ছন্দে ফেরা এখন সহজ হবে বলে মনে করে বাংলাদেশের ব্যাটিং কোচ।
  • নৈতিকতার প্রশ্নে শাস্তি পেলেও সাকিবই ‘সেরা পছন্দ’ বিসিবির
    সাকিব আল হাসানকে আবার নেতৃত্বে ফেরানোর ক্ষেত্রে তার আইসিসির শাস্তির ব্যাপারটিও উঠে এসেছে আলোচনায়। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানালেন, এই মুহূর্তে সাকিবই তাদের কাছে সেরা বিকল্প। অন্যদের শাস্তির চেয়ে সাকিবের নিষেধাজ্ঞার ধরন আলাদা বলেও দাবি তার।
  • সাকিবের নেতৃত্বের মেয়াদ বিসিবি সভাপতির জন্য ‘বলা মুশকিল’
    সাকিব আল হাসানকে টেস্ট অধিনায়ক ঘোষণার সংবাদ সম্মেলনে প্রথম প্রশ্নটিই হলো দায়িত্বের মেয়াদ নিয়ে। বিসিবি প্রধান নাজমুল হাসানের উত্তর, “পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত।” অর্থাৎ, ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের মতোই দায়িত্বের সুনির্দিষ্ট কোনো মেয়াদ নেই। বিসিবি সভাপতির নিজেরও জানা নেই, কত দিনের জন্য সাকিবের দায়িত্ব।
  • টেস্টের নেতৃত্ব আবার সাকিবের কাঁধেই
    কোনো রোমাঞ্চ বা ঝুঁকির পথে পা না বাড়িয়ে শেষ পর্যন্ত অনুমিত পথই বেছে নিল বিসিবি। বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্বে ফেরানো হলো সাকিব আল হাসানকে। এই নিয়ে তৃতীয় দফায় জাতীয় দলের অধিনায়কত্ব পেলেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • ‘অধিনায়কের দায়িত্ব পেলে সাকিবের পরিবর্তন হতে পারে’
    টেস্ট ক্রিকেটের প্রতি সাকিব আল হাসানের নিবেদন ও ভালোবাসায় কোনো ঘাটতি দেখেন না খালেদ মাহমুদ। বাংলাদেশের টিম ডিরেক্টরের মতে, তিন সংস্করণের মধ্যে টেস্টের প্রতিই এই অলরাউন্ডারের অনুরাগ সবচেয়ে বেশি। সাকিবকে টেস্ট অধিনায়ক করা হলে তার দায়বদ্ধতা আরও বাড়বে বলেও মনে করেন খালেদ মাহমুদ।
  • সাকিবকে স্রেফ ফিটনেস ঠিক রাখতে বললেন হেরাথ
    বয়স পেরিয়ে গেছে ৩৫। টেস্ট ক্রিকেটে এখন তিনি অনিয়মিত। সাকিব আল হাসানের টেস্ট ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার সুর এখন প্রায়ই বেজে ওঠে দেশের ক্রিকেটে। তবে বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথের মতে, শুধু ফিটনেস ঠিক রাখতে পারলেই আরও অনেক দূর যেতে পারবেন সাকিব।
  • শারীরিক পরীক্ষা করাতে সিঙ্গাপুরে সাকিব
    শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শেষেই স্বাস্থ্য পরীক্ষা করাতে সিঙ্গাপুরে গেছেন সাকিব আল হাসান। সেখানে পুরো শরীর পরীক্ষা করাবেন বাংলাদেশের অলরাউন্ডার।
  • সাকিব হাসলেন ও হাসালেন, বাংলাদেশ শেষ দিনে হাসবে তো?
    সংবাদ সম্মেলন শুরুর পর নানা প্রান্তে কয়েক দফায় বেজে উঠল মোবাইল। বাংলাদেশ দলের মিডিয়া ম্যানেজার অনুরোধ করলেন ফোন বন্ধ রাখতে। পাশ থেকে সাকিব আল হাসান তার দিকে তাকিয়ে বললেন, “জরিমানা করা যায় না?” হাসির রোল পড়ে গেল কক্ষে। সংবাদ সম্মেলন চলার সময় হুট করেই চোখ নাচিয়ে মাথা ঝাঁকিয়ে মুখে চওড়া হাসি নিয়ে বললেন, “অনেক দিন পর প্রশ্ন পেয়ে মজাই লাগছে…।”
  • ‘চান্স নিয়ে’ সফল সাকিব
    সিরিজ শেষের এক দিন আগে সংবাদ সম্মেলনে প্রথম পাওয়া গেল সাকিব আল হাসানকে। সিরিজজুড়ে ছিল তার বোলিংয়ের সাফল্যগাঁথা, তার বোলিং নিয়ে কত স্তুতি কত কথা। অথচ সিরিজ শুরুর আগের দিন বোলিং নিয়েই ছিল সবচেয়ে সংশয়। ফিটনেস নিয়ে ছিল প্রশ্ন। সাকিব খেললেন, সব প্রশ্নের উত্তর দিলেন বল হাতেই। সিরিজের শেষ দিকে এসে অভিজ্ঞ অলরাউন্ডার বললেন, নিজের ওপর বিশ্বাস ছিল বলেই ‘চান্স’ নিতে ভড়কে যাননি তিনি।
  • উইকেট নয়, নিজেদের নিয়েই চিন্তিত সাকিব
    টেস্টে ব্যাটিংয়ের দ্বিতীয় ইনিংস আসলেই কী যেন হয়, এর উত্তর খুঁজে পাচ্ছে না বাংলাদেশ। দলের বাইরে থেকে দেখে এবং এখনও ভেতরে এসেও বারবার ব্যর্থ হওয়ার কারণটা বুঝতে পারছেন না সাকিব আল হাসান। তাই শেষ দিনের উইকেট কেমন হবে, তার নিয়ে না ভেবে নিজেদের নিয়েই বেশি চিন্তায় দল। দ্বিতীয় ইনিংসে নিজেদের ধসের অতীত ভাবনায় রেখে অভিজ্ঞ এই অলরাউন্ডার বললেন, উইকেট যতটা কঠিন বাংলাদেশের জন‍্য পরিস্থিতি এর চেয়েও বেশি কঠিন।
  • 'এখন তো বোলিংয়ে দায়িত্ব কম', ৫ উইকেট নিয়ে বললেন সাকিব
    চার বছর পর টেস্টে পাঁচ উইকেট পেলেন, মনে করিয়ে দিতেই সাকিব পাল্টা জানতে চাইলেন, এই সময়ে কয়টা টেস্ট খেলেছি? সময়ের দিক থেকে অনেক দীর্ঘ বিরতি মনে হলেও স্রেফ ৭ ম‍্যাচ পরেই বাঁহাতি এই স্পিনার পেলেন পাঁচ উইকেটের স্বাদ। তার সবশেষ দুই পাঁচ উইকেটের মধ‍্যে পাল্টে গেছে অনেক কিছুই। নিজেই বললেন, বোলিংয়ে এখন তার দায়িত্ব তো একটু কমই।
  • ‘এমন পরিস্থিতিতে শান্তর রান আউট ভয়ঙ্কর’
    ক্রিজে যাওয়ার পর ছটফট করছিলেন নাজমুল হোসেন শান্ত। আরেক ব‍্যাটসম‍্যান মাহমুদুল হাসান জয় তখনও ধাতস্ত হতে পারেননি। প্রথম দুই ওভারে দুইবার ‘বেঁচে’ যাওয়া ওপেনারের জন‍্য সময়টা ছিল বেশ কঠিন। এই সময়ে প্রয়োজন ছিল ঠাণ্ডা মাথার ব‍্যাটিং। সময় নেওয়া, নিজেদের সময় দেওয়া। কিন্তু শান্তর যেন ছিল বড্ড তাড়া। চেষ্টা করছিলেন ঝুঁকিপূর্ণ সিঙ্গেলের। এরই মাশুল দিতে হয় রান আউট হয়ে। পরিস্থিতি বিবেচনায় ওই সময়ে শান্তর রান আউটটা ভীষণ বাজে ছিল বলেই মনে করেন সাকিব আল হাসান।
  • মুমিনুলের চেয়ে ভালো কাউকে আপাতত দেখেন না সাকিব
    দল পারফর্ম করতে ভুগছে, অধিনায়ক নিজে ব্যাট হাতে ধুঁকছেন। মুমিনুল হককে নিয়ে প্রশ্নগুলি তাই আরও উচ্চকিত হতে শুরু করেছে। বাংলাদেশ অধিনায়কের জন্য পরিস্থিতিটা এখন ভীষণ কঠিন, মানছেন সাকিব আল হাসানও। তবে অধিনায়ক হিসেবে এই মুহূর্তে মুমিনুলের বিকল্প কাউকে চোখেও পড়ছে না বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটারের।
  • তামিম শূন্য, মুমিনুল শূন্য, শেষ দিনের কঠিন পরীক্ষায় বাংলাদেশ
    প্রথম ইনিংসের ভুল থেকে যেন কিছুই শিখেননি বাংলাদেশের ব‍্যাটসম‍্যানরা। স্রেফ ১০ ওভারের মধ‍্যে দ্বিতীয় ইনিংসও পরিণত হলো ধ্বংসস্তূপে। সেখান থেকে দলকে বাঁচাতে আবার জুটি বেঁধেছেন প্রথম ইনিংসের দুই নায়ক মুশফিকুর রহিম ও লিটন দাস।
  • ভেটোরির আরেকটু কাছে সাকিব এবং পেসারদের এক যুগের খরা
    এক প্রান্তে অপেক্ষায় সাকিব আল হাসান, আরেক প্রান্তে ইবাদত হোসেন চৌধুরি। শ্রীলঙ্কাকে অলআউট করার তাড়না ছিল, আর ছিল ব্যক্তিগত প্রাপ্তির হাতছানি। কার আগে হবে ৫ উইকেট! ইবাদতের ৫ উইকেটের অপেক্ষাটা বাংলাদেশ ক্রিকেটেরও। দেশের মাঠে কোনো পেসারের ৫ উইকেট নেই যে এক যুগ ধরে! শেষ পর্যন্ত সাকিব ঠিকই পারলেন, কিন্তু হলো না ইবাদতের ৫।
  • ‘ওয়ার্নের মতো সাকিব’, মুগ্ধ-অভিভূত ডোনাল্ড
    হতে পারেন তিনি পেস বোলিং কোচ, তবে স্পিনের অমন ভেল্কি তো অ্যালান ডোনাল্ডেরও মন রাঙায়! সাকিব আল হাসানের ফ্লাইট আর ড্রিফটে বিভ্রান্ত দিমুথ করুনারত্নে যখন বোল্ড হলেন, ডাগআউটে করতালিতে ফুটিয়ে তুললেন নিজের মুগ্ধতার ছবি। শুধু কী ওই ডেলিভারি! এই মিরপুর টেস্ট, শ্রীলঙ্কার বিপক্ষে গোটা সিরিজে সাকিবের দারুণ বোলিংয়ে ডোনাল্ডের মনে পড়ে গেল শিরোমণি শেন ওয়ার্নকে।
  • পেসারদের পারফরম্যান্সে খুশি নন অধিনায়ক
    সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও নাঈম হাসান চেষ্টা করেছেন সাধ‍্য মতো। স্পিন ত্রয়ীর কাছে এর চেয়ে বেশি কিছু চাওয়ার নেই মুমিনুল হকের। তবে চট্টগ্রাম টেস্টে পেসারদের আরও ভালো করার সুযোগ ছিল বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক। তার মতে, শরিফুল ইসলাম ও সৈয়দ খালেদ আহমেদ আরেকটু ভালো লেংথে বোলিং করলে বাংলাদেশের সম্ভাবনা আরেকটু বাড়ত।
  • শৃঙ্খলার ক্যানভাসে নিয়ন্ত্রণের তুলিতে আঁকা ইনিংস তামিমের
    দুজনের ব্যাটিংয়ে মিল আছে সামান্যই। একজন ডানহাতি, আরেকজন বাঁহাতি। আলাদা তাদের পজিশন, ভিন্ন তাদের ঘরানা। অ্যাঞ্জেলো ম্যাথিউস ও তামিম ইকবালকে এক বিন্দুতে মেলানো কঠিন। তবে এবার সাগরিকার ২২ গজে যেন দুজনের একই ছবি দেখতে পেয়েছেন জেমি সিডন্স। সেই ছবিটা শৃঙ্খলার। ছবিটা নিয়ন্ত্রণের। আত্মসংবরন ও দায়িত্বশীলতার।
  • চোটে মৌসুম শেষ সাকিব মাহমুদের
    পিঠের চোটে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে গেলেন ইংল্যান্ডের ফাস্ট বোলার সাকিব মাহমুদ। ইংলিশ মৌসুমের বাকি অংশে আর খেলতে পারবেন না তিনি।
  • সাকিবের ‘চায়নাম্যান ডেলিভারি’ আগে দেখেননি ম্যাথিউস
    ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের পুরোটাতেই বোলার সাকিব আল হাসানের পরিচয় ‘বাঁহাতি অর্থোডক্স স্পিনার।’ তবে গত কিছুদিনে মাঝেমধ্যে তিনি বাঁহাতি রিস্ট স্পিনার বা ‘চায়নাম্যান’ বোলার রূপেও ধরা দিচ্ছেন। বাংলাদেশের অলরাউন্ডারের বোলিংয়ে এই বৈচিত্র নজর কেড়েছে অ্যাঞ্জেলো ম্যাথিউসেরও। চট্টগ্রাম টেস্টে দুর্দান্ত ব্যাটিং করা লঙ্কান ব্যাটসম্যান বলছেন, অভিজ্ঞতা থেকেই নতুন বৈচিত্র উপহার দিচ্ছেন সাকিব।
  • সাকিব যা পারলেন, নাঈমদের যা পারতে হবে
    উইকেটে প্রাণের ছোঁয়া নেই। কন্ডিশনের স্বস্তি নেই। তাতেই কি রুদ্ধ সব দুয়ার? সাকিব আল হাসান দেখালেন, ক্রিকেট জানলে ও বুঝলে, স্কিল থাকলে ঠিকই পথ বের হয়। এমন নয় যে অসাধারণ কিছু করে ফেলেছেন তিনি। তবে প্রাণহীন উইকেটে কীভাবে বোলিং করতে হয়, সেটির আদর্শ নমুনা ঠিকই মেলে ধরলেন সাকিব। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে বাংলাদেশের অন্য বোলাররা যা পারেননি খুব একটা।
  • ‘শতভাগ বিশ্বাস ছিল, অনুশীলন ছাড়াই পারবে সাকিব’
    ৩৫ ওভার পেরিয়ে গেল। সাকিব আল হাসানকে বোলিংয়ে আনার নাম নেই। টুকটাক প্রশ্নেরা তখন উঁকি দিতে শুরু করেছে। মাত্রই কোভিড থেকে সেরে উঠেছেন, এক দিনের অনুশীলনে কোনো বোলিং করেননি, ফিটনেস নিয়ে সংশয়। তবে কি…? প্রশ্নগুলো অবশ্য আর ডানা মেলতে পারল না। সাকিব বোলিংয়ে এসেই সব কথা থামালেন। দুর্দান্ত বোলিং করে দলের সেরা পারফরমারও হয়ে গেলেন। দিন শেষে স্পিন কোচ রঙ্গনা হেরাথ বললেন, তার পুরোপুরি বিশ্বাস ছিল সাকিবের সামর্থ্যে।
  • প্রথম দিনে দুই দলকে সমতায় দেখছেন হেরাথ
    সারা দিনে কেবল চারটি উইকেট নিতে পেরেছে বাংলাদেশ। ক্রিজে সেঞ্চুরি করে অপরাজিত অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউস, তাকে দারুণ সঙ্গ দেওয়া দিনেশ চান্দিমাল এগিয়ে যাচ্ছেন ফিফটির দিকে। তাদের অবিচ্ছিন্ন জুটিতে ম‍্যাচে একটু এগিয়েই শ্রীলঙ্কা। তবে বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ দুই দলকে দেখছেন সমতায়।  
  • সাকিবকে নিয়ে শ্রীলঙ্কাকে হারানোর অভিযানে বাংলাদেশ
    টেস্টের আগের দিন অনেক সময় ছড়ায় কথার উত্তাপ। কখনও স্পর্শ করে নানা উত্তেজনার আঁচ। চলতে থাকে নানা সমীকরণ। এবার সেসব কিছুই নেই। আগ্রহের কেন্দ্রে যেন কেবল একজনই। অনুশীলনে সবার নজর সাকিব আল হাসানের দিকে। তিনি খেলবেন, নিশ্চিত হতেই যেন যাবতীয় কৌতূহলের সমাপ্তি। এমনকি দুই দলের অনুশীলনেও দেখা গেল না খুব জোর। বাংলাদেশের ছিল ঐচ্ছিক অনুশীলন, শ্রীলঙ্কার অনুশীলনেও দেখা গেল ঢিলেঢালা ভাব।
  • সাগরিকায় সাকিবের সাগর পাড়ি দেওয়ার প্রস্তুতি ৩০ মিনিটে
    না কোনো রানিং সেশন, না কোনো স্ট্রেচিং। স্রেফ মাঠে কিছুক্ষণ বিচরণ, কোচ-অধিনায়ক-টিম ডিরেক্টরের সঙ্গে কথোপকথন আর দুটি বিরতি দিয়ে ৩০ মিনিটের মতো ব্যাটিং। চট্টগ্রামের সাগরিকায় জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সাকিব আল হাসানের অনুশীলন পর্ব বলতে এটুকুই। ৫ দিনের টেস্ট ম্যাচ, প্রচণ্ড গরমে ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে সেশনের পর সেশন কঠিন পরীক্ষা। কোভিডমুক্ত সাকিব সেই চ্যালেঞ্জ জয়ের প্রস্তুতি সেরে নিলেন আধ ঘন্টার ব্যাটিং সেশনে।
  • ‘শতভাগ ফিট’ সাকিব খেলবেন চট্টগ্রাম টেস্টে
    দুই দফায় ব্যাটিং সেশন হলো ৩০ মিনিটের মতো। বৃষ্টির বাগড়ায় সেই অনুশীলন শেষ হলো না পুরোপুরি। পরে বোলিং-ফিল্ডিং ঝালিয়ে নেওয়া একটুও হলো না সাকিব আল হাসানের। তবে ব্যাটিং দেখেই এই অলরাউন্ডারের শারীরিক অবস্থা বুঝে নিয়েছে দল, দাবি মুমিনুল হকের। বাংলাদেশ অধিনায়ক জানালেন, চট্টগ্রাম টেস্ট খেলার জন্য প্রস্তুত সাকিব।
  • সাকিবের জন্য পরিকল্পনা সাজিয়েই রাখছে শ্রীলঙ্কা
    “মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদের সঙ্গে সাকিব আল হাসানও নেই…”, ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কান সংবাদকর্মী এই প্রসঙ্গ তুলতেই শুধরে দিলেন দিমুথ করুনারত্নে, “আজকেই খবর এসেছে যে সাকিব দলে ফিরেছে।” তাতে মোটামুটি পরিষ্কার, সাকিবের খোঁজখবর তারা ভালোই রাখছেন। এই অলরাউন্ডারের থাকা-না থাকা, খেলা নিয়ে টানাপোড়েন, এসবে তাদের পরিকল্পনায় প্রভাব পড়ছে না বলেও দাবি লঙ্কান অধিনায়কের।
  • সাকিবকে খেলাতে চান কোচ, তবে…
    তিন দিনের আগের হাহাকার এখন রূপ নিয়েছে হাসিতে। কোভিড পজিটিভ থেকে দ্রুতই নেগেটিভ হয়ে দলে যোগ দিচ্ছেন সাকিব আল হাসান। দলেও তাই নতুন আশার জোয়ার। সাকিবকে পেলে একাদশ সাজানোর দুর্ভাবনা অনেকটাই দূর হয়। তবে কোচের তো আর সাময়িক উচ্ছ্বাসে ভেসে গেলে চলে না! অভিজ্ঞ এই অলরাউন্ডার নেগেটিভ হওয়ার খবরে এখনই খুব রোমাঞ্চিত নন রাসেল ডমিঙ্গো। কোভিডের ধকল তিনি ভালো করেই জানেন, টেস্ট ম্যাচের বাস্তবতাও তাকে মাথায় রাখতে হচ্ছে। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে সাকিবকে খেলানো নিয়ে তাই সংশয়ে বাংলাদেশ কোচ।
  • কোভিড ‘নেগেটিভ’ সাকিব যোগ দিচ্ছেন দলের সঙ্গে
    কোভিড পজিটিভ হওয়ার তিন দিন পরই ‘নেগেটিভ’ হয়েছেন সাকিব আল হাসান। শ্রীলঙ্কার সঙ্গে প্রথম টেস্টে তার খেলার সম্ভাবনা তাই কিছুটা হলেও জেগে উঠেছে আবার। চট্টগ্রামে তিনি দলের সঙ্গে যোগ দিচ্ছেন শুক্রবারই।
  • সাকিব-মিরাজ না থাকায় বদলে যাচ্ছে অনেক সমীকরণ
    দুই দিন লম্বা সময় ধরে ঘাম ঝরানোর পর বুধবার অনুশীলন ছিল না বাংলাদেশ দলের। ক্রিকেটাররা হোটেলে হালকা জিম করে বিশ্রামেই ছিলেন বাকি সময়টা। কোচিং স্টাফরা সময় কাটান ভাটিয়ারি গলফ কোর্সে। তবে এই ছুটির দিনেও কোচ-অধিনায়ক ও টিম ম্যানেজমেন্টের অন্যদের মনের কোণে নিশ্চয়ই টেস্ট পরিকল্পনার নানা ভাবনা। সেই ভাবনা জুড়ে সবচেয়ে বেশি থাকার কথা চট্টগ্রাম টেস্টের সম্ভাব্য একাদশ। সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের মতো দুজন অলরাউন্ডারকে হারিয়ে কতটা ভারসাম্যপূর্ণ একাদশ গড়া সম্ভব?
  • ‘কপাল খারাপ, যখন সবচেয়ে বেশি দরকার, তখনই পাই না সাকিবকে’
    চোটাঘাত, বিশ্রাম, পারিবারিক প্রয়োজন, সবকিছু মিলিয়ে এমনিতেই সাকিব আল হাসানকে টেস্টে পাওয়া যায় কমই। এবার যোগ হলো কোভিডের ধাক্কা। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট থেকে এই অলরাউন্ডার ছিটকে যাওয়ায় হতাশ বিসিবি সভাপতি নাজমুল হাসান। তার আক্ষেপ, সবচেয়ে বেশি প্রয়োজনের সময় সাকিবকে পায় না দল।
  • কোভিড পজিটিভ সাকিব ছিটকে গেলেন চট্টগ্রাম টেস্ট থেকে
    যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরলেন সাকিব আল হাসান, তবে দলে যোগ দেওয়া হলো না। অনুশীলন শুরুর আগেই তিনি ছিটকে গেলেন শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট থেকে। কোভিড পজিটিভ হয়ে নিজের বাসায় আইসোলেশনে অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • ‘মুক্ত আবহে’ ক্রিকেটারদের আনন্দময় ঈদ
    দিন দুয়েক আগে ফেইসবুকে একটি ছবি পোস্ট করেছেন মেহেদী হাসান মিরাজ। আড়াই বছর বয়সী সন্তানকে কোলে নিয়ে তিনি লঞ্চের সারেংয়ের কক্ষে। পরের দিন পোস্ট করেছেন আরও দুটি ছবি। নদীর পাড়ে তিনি দাঁড়িয়ে, পরনে লুঙ্গি, মাথায় বাঁধা গামছা। ছবির সঙ্গে জুড়ে দিয়েছেন নিজের মনের কথা, “আমার দেশ, আমার গ্রাম, আমার শান্তির নীড়।”
  • সাব্বির-সাকিবের দুর্দান্ত ব্যাটিং, তবে বড় জয়ের পরও হতাশ মাশরাফিরা
    একটুর জন্য দ্রুততম ফিফটির রেকর্ড গড়তে পারলেন না সাকিব আল হাসান। অল্পের জন্য সেঞ্চুরি পেলেন না সাব্বির রহমান। কাছাকাছি গিয়েও ফিফটি হলো না রকিবুল হাসান ও নাঈম ইসলামের। তাদের সম্মিলিত প্রচেষ্টা অবশ্য লেজেন্ডস অব রূপগঞ্জকে এগিয়ে দিল জয়ের পথে। তবে বড় জয়ের পরও তারা বড় হতাশার খবর পেল অন্য মাঠ থেকে। ভেসে এলো তাদের শিরোপা স্বপ্নের মৃত্যুর খবর।
  • ব্যাটিং তাণ্ডবে সাকিবের ২১ বলে ফিফটি, ৯০ রানে আউট সাব্বির
    ১৫ বলে রান ৪০। প্রয়োজন তখন পরের দুই বলে একটি ছক্কা, আরেকটি চার। তাহলেই লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের দ্রুততম ফিফটির রেকর্ড গড়ে ফেলতে পারতেন সাকিব আল হাসান। সেটি অবশ্য পারেননি তিনি। তবে যা করলেন, সেটিও কম নয়। লেজেন্ডস অব রূপগঞ্জের হয়ে উপহার দিলেন টর্নেডো এক ইনিংস।
  • ‘মাশরাফি দলকে চাঙা রেখেছে, সাকিব এক্সট্রা অর্ডিনারি’
    দুজনই অনেক অভিজ্ঞতায় সমৃদ্ধ, নেতৃত্বগুণে ঋদ্ধ। মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানের মতো দুজনকে ঘরোয়া ক্রিকেটে একই দলে পাওয়া আশীবার্দের মতোই। দেশের ক্রিকেটের দুই মহাতারকার সেই উষ্ণতার ছোঁয়া অনুভব করছেন আফতাব আহমেদ। দুই অভিজ্ঞ ক্রিকেটার যেভাবে ভূমিকা রাখছেন দলে, তাতে মুগ্ধ লেজেন্ডস অব রূপগঞ্জ কোচ।
  • মুক্তার-তানবীরের ব্যাটে রূপগঞ্জের অবিশ্বাস্য জয়
    পয়েন্ট থেকে তাইজুল ইসলামের নিখুঁত থ্রো ভেঙে দিল স্টাম্প, হতাশ হয়ে মাঠ ছাড়লেন সাকিব আল হাসান। শেষ ভরসাকে হারিয়ে তখন মাথায় হাত লেজেন্ডস অব রূপগঞ্জের। দলটির হার হয়তো ধরে নিয়েছিলেন অনেকেই। কিন্তু ক্রিকেট তার অননুমেয় চরিত্র আর অনিশ্চয়তার রূপ মেলে ধরল আরও একবার। অষ্টম উইকেট জুটিতে মুক্তার আলি ও তানবীর হায়দারের ব্যাটে অবিশ্বাস্যভাবে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে হারিয়ে দিল রূপগঞ্জ।
  • সাকিবের দ্বিতীয় বলেই আউট তামিম
    একজন ফিরেছেন যুক্তরাষ্ট্র থেকে, আরেকজন যুক্তরাজ্য থেকে। ঢাকা প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম দিনে দুজনের গন্তব্য বিকেএসপি। সেখানে শুরুতেই দারুণ এক ছক্কায় ডানা মেলে দিলেন তামিম ইকবাল। কিন্তু একটু পর বল হাতে নিয়ে তাকে মাটিতে নামালেন সাকিব আল হাসান।
  • ‘জীবনে কোনো কিছুর গ্যারান্টি নেই’
    হাসপাতাল থেকে কয়েক দিন আগে মোশাররফ হোসেন রুবেলের বাসায় ফেরার খবর জেনে সাকিব আল হাসান ভেবেছিলেন, বিপদ বুঝি কেটে গেল আপাতত। কিন্তু এরপরই সাবেক সতীর্থের মৃত্যু নাড়িয়ে দিয়েছে সাকিবকে। তার মতে, জীবনের অমোঘ বাস্তবতাই এতে ফুটে উঠল আরেকবার।
  • দেশে ফিরে সাকিব বললেন, ‘এক ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত’
    সাকিব আল হাসান ছিলেন না দেশে। তার দল মোহামেডান স্পোর্টিং ক্লাব উঠতে পারেনি সুপার লিগে। এবারের ঢাকা প্রিমিয়ার লিগে সাকিবের খেলার কোনো সম্ভাবনাই বলতে গেলে ছিল না। কিন্তু নাটকীয় পালাবদলে মোহামেডানের সাকিব হয়ে গেলেন লেজেন্ডস অব রূপগঞ্জের। লিগে খেলতে দেশে চলেও এলেন তিনি। ঢাকায় ফিরে অভিজ্ঞ অলরাউন্ডার বললেন, হঠাৎ করেই তার এমন সিদ্ধান্ত।
  • মোহামেডানের সাকিব হয়ে গেলেন রূপগঞ্জের, খেলবেন ঢাকা লিগে
    পারিবারিক প্রয়োজনে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝ পথে দেশে ফেরার পর থেকে ক্রিকেটের বাইরে আছেন সাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম‍্যাচের টেস্ট সিরিজের আগে ঢাকা প্রিমিয়ার লিগে খেলে নিজেকে ঝালিয়ে নিতে চান বাঁহাতি এই অলরাউন্ডার। টুর্নামেন্ট থেকে তার দল মোহামেডান ছিটকে যাওয়ায় সুপার লিগ পর্বে তিনি খেলবেন লেজেন্ডস অব রূপগঞ্জের হয়ে।
  • ‘দা হানড্রেড’-এ দল পাননি সাকিব
    আইপিএলের পর ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট ‘দা হানড্রেড’-এও দল পেলেন না সাকিব আল হাসান। অবিক্রিত রইলেন ডেভিড ওয়ার্নার, বাবর আজমের মতো তারকারাও।
  • নিরপেক্ষ আম্পায়ার ফিরিয়ে আনতে বললেন সাকিব
    প্রতিটি দেশেই কোভিড পরিস্থিতি এখন আগের চেয়ে বেশ উন্নতি হয়েছে। উঠে গেছে অনেক বিধিনিষেধ। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এখনও ম্যাচ পরিচালনা করা হচ্ছে স্থানীয় ম্যাচ অফিসিয়ালদের দিয়ে। তাতে প্রশ্নও উঠছে মাঝেমধ্যে। এবার যেমন সাকিব আল হাসান বললেন, এখন আবার নিরপেক্ষ আম্পায়ারের নিয়মে ফেরা উচিত আইসিসির।
  • দক্ষিণ আফ্রিকা নয়, সাকিব যাচ্ছেন যুক্তরাষ্ট্রে
    সন্তানরা সুস্থ হয়ে গেছে, মা হাসপাতাল ছেড়ে বাসায় ফিরেছেন। দ্বিতীয় ও শেষ টেস্টে খেলতে দলের সঙ্গে যোগ দেওয়ার সম্ভাবনাই বেশি ছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকায় যাওয়া হচ্ছে না সাকিব আল হাসানের, বড় মেয়ের পড়াশোনার জন্য বাঁহাতি এই অলরাউন্ডার যাচ্ছেন যুক্তরাষ্ট্রে।
  • ‘দা হানড্রেড’-এর ড্রাফটে সাকিব
    তৃতীয়বারের মতো ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট ‘দা হানড্রেড’-এর ড্রাফটে আছেন সাকিব আল হাসান। ১ লাখ পাউন্ড মূল্যের ক্যাটাগরিতে আছেন বাংলাদেশের বাঁহাতি এই স্পিনিং অলরাউন্ডার।
  • ১৫ ধাপ এগোলেন তাসকিন, সেরা দশে সাকিব
    বল হাতে ধারাবাহিক পারফরম্যান্সের ছাপ পড়ছে তাসকিন আহমেদের র‍্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের তালিকায় লম্বা পদক্ষেপে ছুটে চলেছেন বাংলাদেশের এই পেসার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ওয়ানডেতে দুর্দান্ত বোলিং করে তার উন্নতি ১৫ ধাপ।
  • ১৩৭ বছর পুরনো কীর্তি মনে করিয়ে শেষ জুটির বীরত্ব
    ১০ নম্বর ব্যাটসম্যান একজন, আরেকজন ১১ নম্বর। দুজনের ব্যাটিং সামর্থ্য নিয়ে আর কিছু বলার প্রয়োজন পড়ে না। কিন্তু সেই দুজন, জ্যাক লিচ ও সাকিব মাহমুদ বিব্রত করে ছাড়লেন ওপরের দিকের ব্যাটসম্যানদের। বীরোচিত ব্যাটিংয়ে ধ্বংসস্তুপ থেকে উদ্ধার করে ইংল্যান্ডকে খানিকটা ভদ্রস্থ স্কোরে নিয়ে গেলেন লেজের দুই ব্যাটসম্যান। তাদের সৌজন্যে টেস্ট ক্রিকেট স্বাক্ষী হলো বিরল এক ঘটনার।
  • দেশে ফিরছেন সাকিব, দ্বিতীয় টেস্টে পাওয়ার আশা
    দলের লক্ষ্য পূরণ হয়েছে, এবার পারিবারিক দায়িত্ব পালনের পালা। পরিবারের অসুস্থ সদস্যদের পাশে থাকতে দেশে ফিরে আসছেন সাকিব আল হাসান। শুধু ওয়ানডে দলে থাকা ক্রিকেটারদের সঙ্গে বৃহস্পতিবারই দক্ষিণ আফ্রিকা থেকে দেশের পথে রওনা হওয়ার কথা সাকিবের। প্রথম টেস্টে তাকে নিশ্চিতভাবেই পাচ্ছে না দল, তবে আশা আছে দ্বিতীয় টেস্টে পাওয়ার।
  • ‘তৃতীয় ওয়ানডে খেলবে সাকিব’
    পরিবারের এতো জন অসুস্থ, একটু অস্থির হওয়াই স্বাভাবিক। তাই কখনও দলের সঙ্গে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন সাকিব, কখনও ফিরে আসার। আসতে চাইলে টিকেট কাটা হচ্ছে, থাকতে চাইলে বাতিল। তার আসা-যাওয়া নিয়ে তৈরি হওয়া সংশয়ের সমাপ্তি টানলেন খালেদ মাহমুদ, জাতীয় দলের টিম ডিরেক্টর জানালেন, তৃতীয় ওয়ানডেতে খেলবেন বাঁহাতি এই অলরাউন্ডার।
  • তৃতীয় ওয়ানডের পর দেশে ফিরবেন সাকিব
    সঙ্কটময় সময়ে পরিবারের পাশে থাকতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে দেশে ফিরবেন সাকিব আল হাসান। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, প্রয়োজন হলে এর আগেও ফেরার অনুমতি তাকে দিয়ে রাখা হয়েছে।
  • সাকিবের পরিবারের ৫ জন হাসপাতালে
    সাকিব আল হাসানের মা শিরিন আক্তার, শাশুড়ি এবং তিন সন্তান ঢাকায় দুটি হাসপাতালে চিকিৎসাধীন। দলের সঙ্গে থাকা নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছেন, এই পরিস্থিতিতে চাইলে পরিবারের পাশে থাকতে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথ থেকে দেশে ফিরে আসতে পারেন বাঁহাতি অলরাউন্ডার।
  • ৪ ওভারে ৩৮ রান দিয়ে কী ভাবছিলেন মিরাজ?
    পঞ্চম বোলারের জন‍্য বিপদে পড়ে যাবে না তো বাংলাদেশ? মেহেদী হাসান মিরাজের প্রথম স্পেল শেষে ধীরে ধীরে প্রশ্ন উঠছিল। অধিনায়ক তামিম ইকবালের কপালেও নিশ্চয় পড়ছিল চিন্তার ভাঁজ। তবে বোলার মিরাজ নিজে কী ভাবছিলেন, ম‍্যাচের একদিন পর নিজেই জানালেন তরুণ এই অফ স্পিনিং অলরাউন্ডার।
  • প্যাসেঞ্জার থেকে ড্রাইভিং সিটে সাকিব
    বিমানবন্দরে দেওয়া কথা রাখতে পেরেছেন সাকিব আল হাসান। ইতিহাস গড়া জয়ে তিনিই রেখেছেন সবচেয়ে বড় অবদান। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়ের নায়কও বাঁহাতি এই অলরাউন্ডার।
  • ইয়াসিরের ইনিংস খুবই স্পেশাল: তামিম
    প্রথম ৩০ ওভারে দলের রান কেবল ১৩৫। সেখান থেকে সংগ্রহ তিনশর আশেপাশে নিতে দরকার ছিল একটা জুটি। এক প্রান্তে নিজের মতো করে খেললেন সাকিব আল হাসান। আরেক প্রান্তে তাকে দারুণ সঙ্গ দিলেন ইয়াসির আলি চৌধুরি। বাংলাদেশ পেয়ে গেল সেই কাঙ্ক্ষিত জুটি। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে প্রথম জয়ের পর ম্যাচ সেরা সাকিব ও অধিনায়ক তামিম ইকবাল প্রশংসায় ভাসালেন এই তরুণ মিডল অর্ডার ব্যাটসম্যানকে। 
  • বাংলাদেশের স্মরণীয় জয়
    মাহমুদউল্লাহকে রিভার্স সুইপ করতে গেলেন কেশভ মহারাজ। বল আঘাত হানল তার প্যাডে। এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ারের সাড়া যদিও মিলল না। তামিম ইকবাল নিলেন রিভিউ। বদলে গেল আগের সিদ্ধান্ত। লেখা হলো নতুন ইতিহাস। বাংলাদেশ পেল অনির্বচনীয় এক স্বাদ। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে ধরা দিল প্রথম জয়!
  • সাকিবকে বিশ্রাম দেওয়ার বার্তা পাইনি: তামিম
    অনেক অনিশ্চয়তা, টানাপোড়েন আর নাটকীয়তার পর সাকিব আল হাসান দক্ষিণ আফ্রিকা সফরে গেছেন বটে, তবু প্রশ্ন থাকছে-পুরো সিরিজে তাকে পাওয়া যাবে তো? সব ম্যাচ খেলবেন তিনি? সব কৌতূহলই মেটালেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। বললেন, বাঁহাতি স্পিনিং অলরাউন্ডারকে গোটা ওয়ানডে সিরিজে পাওয়া যাবে বলেই জানেন তিনি।
  • ‘দক্ষিণ আফ্রিকায় একটি ম্যাচ জিতলেও হবে বড় অর্জন’
    সবশেষ টেস্ট সফরে নিউ জিল্যান্ডে একটি টেস্ট জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েছে বাংলাদেশ। ওয়ানডেতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে এখন তারা পয়েন্ট তালিকায় শীর্ষে। সামনে তাকিয়েও তাই স্বপ্নের পরিধিও হওয়ার কথা অনেক বড়। কিন্তু পরের অভিযান যেখানে বিপৎসংকুল, সেখানে আশার লাগামও টানতে হয়। সেই বাস্তবতা জানেন সাকিব আল হাসান। অভিজ্ঞ এই অলরাউন্ডারের মতে, দক্ষিণ আফ্রিকায় একটি ম্যাচ জিততে পারাও হবে দারুণ কিছু।
  • ‘প্যাসেঞ্জার’ থেকে এবার ‘ড্রাইভিং সিটে’ থাকার আশায় সাকিব
    এক রোববার রাত থেকে আরেক রোববার রাত, এর মধ্যে কতটাই না বদলে গেল সাকিব আল হাসানের মনোজগত! গত ৬ মার্চ রাতে দুবাই যাওয়ার আগে বিমানবন্দরে তিনি বলেছিলেন, আফগানিস্তানের বিপক্ষে সিরিজে নিজেকে তার মনে হয়েছে ‘প্যাসেঞ্জার,’ ক্রিকেট খেলার অবস্থায় তিনি আপাতত নেই। সেই সাকিব এই রোববার রাতে আবার বিমানবন্দরে, আগের অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে তিনি যাচ্ছেন দক্ষিণ আফ্রিকায়। এবার তাকে জিজ্ঞেস করা হলো, “এখন কি তাহলে ড্রাইভিং সিটে থাকতে চান?” চওড়া হাসিতে সাকিবের উত্তর, “কে না চায়…!”
  • দ. আফ্রিকার প্রাকৃতিক সৌন্দর্যে মন ভালো হওয়ার আশায় সাকিব
    গত রোববার সাকিব আল হাসান বলেছিলেন, ক্রিকেট খেলার মতো শারীরিক ও মানসিক অবস্থায় নেই তিনি, যেতে চান না দক্ষিণ আফ্রিকা সফরে। সপ্তাহ না ঘুরতেই ঘুরে গেল তার শরীর ও মনের বাস্তবতা। এখন ভালো অবস্থায় আছেন বলেই দাবি তার। এমনকি, দক্ষিণ আফ্রিকার নয়নাভিরাম সৌন্দর্যে মন আরও ভালো হয়ে ওঠার সম্ভাবনাও দেখছেন তিনি!
  • অনেক নাটকের পর দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন সাকিব
    দুবাই থেকে ফিরে বৃহস্পতিবার রাতে এক দফা বৈঠক, শুক্রবার ফোনালাপ। শেষ নয় সেখানেই, শনিবার আরেক দফায় বৈঠক বিসিবিতে। সাকিব আল হাসান ও বিসিবি সভাপতি নাজমুল হাসানের তিন দফা আলোচনা শেষে এলো চূড়ান্ত সিদ্ধান্ত। অনেক অনিশ্চয়তা ও বারংবার সিদ্ধান্ত বদলের পালা শেষে বিশ্রামকে ছুটি দিয়ে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন সাকিব।
  • যে কারণে তিন সংস্করণের চুক্তিতে সাকিব
    টেস্ট ক্রিকেটে সাকিব আল হাসানের আগ্রহ নিয়ে আছে সংশয়, তার প্রাপ্যতা নিয়ে আছে প্রশ্ন। সামনের পথচলায় সাদা পোশাকে এই অলরাউন্ডারকে কতটা দেখা যাবে, সেসব নিয়ে আছে জোর আলোচনা। তবে তিন সংস্করণেই পাওয়া যাবে, এই তথ্য পেয়েই তাকে কেন্দ্রীয় চুক্তিতে সব সংস্করণে রাখা হয়েছে বলে জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • বিসিবির তিন সংস্করণের চুক্তিতেই সাকিব
    সকিব আল হাসানকে টেস্ট ক্রিকেটে নিয়মিত পাওয়া নিয়ে সংশয় আছে যথেষ্টই। তবু তাকে তিন সংস্করণের কেন্দ্রীয় চুক্তিতে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
  • সাকিবের ঘটনা ‘ভালো উদাহরণ নয়’
    সাকিব আল হাসানের চাওয়া শেষ পর্যন্ত পূরণ হয়েছে। মানসিক অবস্থা বিবেচনা করে বিসিবি তাকে মাস দুয়েকের বিশ্রামও দিয়েছে। তবে বারবার তার ছুটি চাওয়া ও বিভিন্ন সিরিজের আগে যে অনিশ্চয়তা, এসব ভালো উদাহরণ নয় বলেই মনে করেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস। তার মতে, সিনিয়র ক্রিকেটারদের উচিত দলে ইতিবাচক আবহ ছড়িয়ে দেওয়া।
  • ৩০ এপ্রিল পর্যন্ত সাকিবকে ‘বিশ্রাম’ দিল বিসিবি
    কয়েক দিনের নাটকীয়তা ও অনিশ্চয়তার পর শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়া হচ্ছে না সাকিব আল হাসানের। শুধু এই সফরেই নয়, আপাতত সব ধরনের ক্রিকেট থেকেই অভিজ্ঞ অলরাউন্ডারকে বিশ্রাম দিয়েছে বিসিবি।
  • ‘আইপিএলে নেওয়া হলে মানসিকভাবে বিপর্যস্ত বলত?’, সাকিবকে নিয়ে বিসিবি প্রধান
    সাকিব আল হাসান সত্যিকার অর্থেই মানসিকভাবে বিপর্যস্ত কিনা, বুঝে উঠতে পারছেন না নাজমুল হাসান। আইপিএলের নিলামে দল পেলে সাকিব এই ধরনের কথা বলতেন কিনা, সেই প্রশ্নও তুলছেন বিসিবি প্রধান। তার মতে, বিভিন্ন সিরিজের আগে সাকিবের খেলা নিয়ে টানাপোড়েনের কারণে ঝামেলায় পড়ছেন কোচ-অধিনায়করা।
  • দক্ষিণ আফ্রিকা সফরে যেতে চান না সাকিব
    নিজের শারীরিক ও মানসিক অবস্থা আন্তর্জাতিক ক্রিকেট খেলার মতো উপযুক্ত মনে করছেন না সাকিব আল হাসান। এই মুহূর্তে নিজেকে তার মনে হচ্ছে ‘প্যাসেঞ্জার’, উপভোগ করতে পারছেন না ক্রিকেট। এই অবস্থায় দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়া ঠিক হবে না বলেই মনে করছেন বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডার।
  • সাকিব-ইমরানদের ছোঁয়া হলো না জাদেজার
    ম্যাচে সেঞ্চুরি ও ১০ উইকেট নেওয়ার কীর্তি টেস্ট ক্রিকেট সবশেষ দেখেছিল ৭ বছর আগে, সাকিব আল হাসানের হাত ধরে। বাংলাদেশ অলরাউন্ডারের পর দারুণ এই অর্জনের হাতছানি ছিল রবীন্দ্র জাদেজার সামনে। অল্পের জন্য এই ক্লাবে নাম লেখাতে পারলেন না ভারতীয় অলরাউন্ডার।
  • অসময়ে সাকিব-মাহমুদউল্লাহর আউট নিয়ে লিটনের আফসোস
    শুরুতে বাংলাদেশের লক্ষ্য ছিল ১৫০ থেকে ১৬০ রানের মাঝে একটি সংগ্রহ গড়ার। তবে আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে সুযোগ এসেছিল সেটি ছাড়িয়ে যাওয়ার। তবে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর বিদায়ে দুবার মোমেন্টাম হাতছাড়া হওয়ায় সেটি সম্ভব হয়নি বলে মনে করেন লিটন দাস।
  • দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলবে সাকিব: বিসিবি সভাপতি
    বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস দুপুরে বললেন, দু-একদিনের মধ্যেই সাকিব আল হাসানের সঙ্গে বসবেন বিসিবি সভাপতি। সন্ধ্যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান জানালেন, কথা হয়ে গেছে!  দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজেও সাকিবকে পাওয়া যাবে বলে নিশ্চিত করলেন বিসিবি প্রধান।
  • সাকিবের কাছে ১ বছরের পরিকল্পনা জানতে চাইবে বোর্ড
    নিলামে দল না পাওয়ায় সাকিব আল হাসানের আইপিএল না খেলা নিশ্চিত হয়ে গেছে দুই সপ্তাহ আগেই। তবে দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের হয়ে টেস্ট সিরিজে তাকে পাওয়া নিশ্চিত হয়নি এখনও। এই অনিশ্চয়তা কাটাতে দু-একদিনের মধ্যেই সাকিবের সঙ্গে বৈঠক করবে বিসিবি। সেখানে এই অলরাউন্ডারের কাছে জানতে চাওয়া হবে টেস্ট নিয়ে তার এক বছরের পরিকল্পনা।
  • সাকিব যখন মিডিয়াম পেসার
    জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের এক প্রান্তে নেটে তখন ব্যাট করছিলেন আফিফ হোসেন। আর্ম থ্রোয়ারে তাকে থ্রো ডাউন খেলাচ্ছিলেন কোচ রাসেল ডমিঙ্গো। কিন্তু নেটে নেই আর কোনো বোলার বা থ্রোয়ার। একটু দূর থেকে তা দেখছিলেন সাকিব আল হাসান। খানিক পর একটি বল হাতে এগিয়ে এলেন তিনি। এই পর্যন্ত স্বাভাবিকই ছিল। এরপরই চমক। বাঁহাতি স্পিন নয়, নেটে দেখা গেল সাকিবের বাঁহাতি পেস বোলিং!
  • সাকিবের কাণ্ডে ফরচুন বরিশালকে বিসিবির নোটিস
    তিন জন বললেন তিন কথা। তখনই জাগে সংশয়, সাকিব আল হাসানের আসলে কি হয়েছে? শেষ পর্যন্ত জানা যায়, কিছুই হয়নি তার। একটি বিজ্ঞাপনের কাজে অংশ নিতে বিপিএল ফাইনালের আগের দিন ট্রফির সঙ্গে দুই অধিনায়কের ফটোসেশনে ছিলেন না সাকিব। 
  • আট বিপিএলে চারবারই টুর্নামেন্ট সেরা সাকিব
    শেষটা রাঙানো হলো না সাকিব আল হাসানের। ব্যক্তিগত পারফরম্যান্সে পারলেন না জ্বলে উঠতে। একটুর জন্য হাত থেকে ফসকে গেল ট্রফিও। ফাইনালের আগে যা করেছেন, তাতেই তিনি ছাড়িয়ে গেলেন সবাইকে। দল সেরা হতে না পারলেও টুর্নামেন্টের সেরা ক্রিকেটারের স্বীকৃতি পেলেন ফরচুন বরিশাল অধিনায়ক।
  • সাকিবদের বিপক্ষে ফাইনাল ইমরুলের কাছে সাহসের লড়াই
    দুই দলেই আছে বড় কিছু নাম। কাগজে-কলমে তো বটেই, পারফরম্যান্সের বিচারও তারা টুর্নামেন্টের সেরা দুই দল। সামনে এবার শেষ পরীক্ষা। কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক ইমরুল কায়েস মনে করছেন, শিরোপা নির্ধারণী ম‍্যাচে ব‍্যবধান গড়ে দিতে পারে স্নায়ু চাপ। যে দল বেশি সাহসী ও শান্ত থাকবে তারাই এগিয়ে যাবে।
  • ‘সাকিব ভাই একাই ২-৩ জনের কাজ করে দিচ্ছেন’
    বোলিং ভালো হচ্ছে শুরু থেকেই। একটু ভোগান্তির পর ব‍্যাটিংয়েও ফিরেছেন ছন্দে। মাঠে দেখা যাচ্ছে প্রাণবন্ত উপস্থিতি। দলকে নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকে। এই সাকিব আল হাসান যেন একজনের নয়, ২-৩ জনের কাজ করে দিচ্ছেন বলে মনে হচ্ছে সতীর্থ নুরুল হাসান সোহানের।
  • সাকিবের গুরুর দুর্ভাবনা যখন ‘সাকিবের মাথা’
    ২২ গজের লড়াই যতটা ব্যাট-বলের, ততটাই মস্তিষ্কের। কৌশলের সেই খেলা শুরু হয়ে যায় মাঠের লড়াইয়ের বেশ আগে থেকেই, চলতে থাকে ম্যাচ জুড়ে। এখানেই সাকিব আল হাসানকে সবচেয়ে বেশি সমীহ মোহাম্মদ সালাউদ্দিনের। সাকিবকে খুব ভালো করে চেনেন বলেই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ জানেন, বিপিএল ফাইনালের মূল লড়াইটা হবে সাকিবের ক্ষুরধার মস্তিষ্কের সঙ্গে।
  • আইপিএল নিলামে কেন দল পেলেন না সাকিব
    গত আইপিএলে যা পারফরমান্স, তাতে দল পাওয়া নিয়ে সংশয়ের জায়গা ছিল। পাশাপাশি ছিল আশার ছবিও। দল বেড়েছে এবার দুটি। বিপিএলে ধারাবাহিকতার বিশ্বরেকর্ড গড়ে ফর্মের বার্তা দেওয়াও হয়ে যায়। নিলামের আগে তাই সাকিব আল হাসানকে নিয়ে শঙ্কা-সম্ভাবনার দোলাচল ছিলই। শেষ পর্যন্ত তার সাম্প্রতিক ফর্মের উত্তাপ নিলামের টেবিলকে স্পর্শ করতে পারল না। শঙ্কাই হয়ে গেল সত্যি। নিলামে দুই দফায় নাম উঠলেও আইপিএলে এবার দল পেলেন না বাংলাদেশের অলরাউন্ডার।
  • সাকিব-মুজিবের ৮ ওভার ‘নষ্ট’ করবে না কুমিল্লা
    ২০ ওভারের খেলায় ৮ ওভারই যদি হয়ে যায় আঁটসাঁট, কাজটা কঠিন হয়ে ওঠে সেখানেই। বিপিএলে এবার ফরচুন বরিশালের বিপক্ষে সব দলকেই মাঠে নামতে হচ্ছে এই দুর্ভাবনা সঙ্গী করে। মুজিব উর রহমান ও সাকিব আল হাসানের বোলিং প্রতিপক্ষের জন্য যেন বিভীষিকা। ফাইনালে ওঠার লড়াইয়ে সেই ৮ ওভারে চোখ রাখছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সও। তাদের ভাবনায় অবশ্য ভীতি নেই, আছে মুজিব-সাকিবের জন্য পরিকল্পনা।
  • নিলামের শেষ দিনেও দল পেলেন না সাকিব
    আইপিএলের নিলামে আরও একবার উঠল সাকিব আল হাসানের নাম। কিন্তু ভাগ্যের বদল হলো না এবারও। প্রথম দিনে অবিক্রিত বাংলাদেশের অলরাউন্ডারকে দ্বিতীয় দিনেও নিল না কোনো ফ্র্যাঞ্চাইজি।
  • আইপিএলের নিলামে অবিক্রিত সাকিব
    বিপিএলে টানা ৫ খেলায় ম্যান অব দা ম্যাচ হয়ে বিশ্বরেকর্ড গড়লেও আইপিএলে কোনো ফ্র্যাঞ্চাইজিকে আকৃষ্ট করতে পারলেন না সাকিব আল হাসান। নিলামে বাংলাদেশের অলরাউন্ডারকে নেয়নি কোনো দল।
  • সাকিবকে সতীর্থ বলতে পেরে গর্বিত মুশফিক
    সাকিব আল হাসান বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার হয়ে গেছেন বেশ আগেই। সংশয়ের কোনো অবকাশ এখানে খুব বেশি লোকের নেই। খেলোয়াড়ী জীবনেই তিনি হয়ে উঠেছেন কিংবদন্তি। তার পারফরম্যান্স আর অর্জনের স্তুতিতে শব্দের সংকটে পড়তে হয় অনেক সময়ই। মুশফিকুর রহিমও পড়েছেন সেই সংকটে। অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান আরও একবার বিস্মিত ও গর্বিত সাকিবকে নিয়ে।
  • ‘ভয়ডরহীন’ মুনিমের যত্ন নিতে বললেন সাকিব
    খুব বড় ইনিংস নেই একটিও। কিন্তু বড় বার্তা দেওয়া আর উজ্জ্বল বিজ্ঞাপন মেলে ধরা হয়ে গেছে এতেই। টি-টোয়েন্টিতে টপ অর্ডারে যে জায়গায় বাংলাদেশের ঘাটতি, সেখানেই আলোর ছটা দেখা যাচ্ছে যেন মুনিম শাহরিয়ারের ব্যাটে। এবারের বিপিএলে ফরচুন বরিশালের এই তরুণ ওপেনারকে কাছ থেকে দেখে মুগ্ধ সাকিব আল হাসান। বরিশাল অধিনায়কের চোখে, এবারের বিপিএলের প্রাপ্তি মুনিম।
  • ‘পাঁচে পাঁচ’ সাকিব খুশি নিজের ব্যাটিং নিয়ে
    ‘টানা ৫ ম্যাচে ম্যান অব দা ম্যাচ, আপনার জন্য কি বিস্ময়কর?’, ম্যাচ শেষে পুরস্কার বিতরণীতে প্রশ্নটি করলেন ধারাভাষ্যকার আতহার আলি খান। সাকিব আল হাসান স্রেফ হাসলেন। প্রশ্নের উত্তর তাতে পাওয়া গেল না। সেটা অবশ্য খুব জরুরিও নয়। পারফরম্যান্সেই তো মিশে আছে উত্তর, মুখে না বললেই কী আসে-যায়!
  • জীবন পেয়ে কুমিল্লার শেষের নায়ক নারাইন
    ম্যাচ শেষ হতেই মোসাদ্দেক হোসেন এগিয়ে গিয়ে চেয়ে নিলেন সুনিল নারাইনের ব্যাট। নেড়েচেড়ে দেখলেন কিছুক্ষণ। ওই ব্যাটের যে জোর দেখা গেছে নারাইনের একেকটি শটে, মোসাদ্দেক হয়তো পরখ করছিলেন সেটিই! অথচ ওই দাপট থামতে পারত অনেক আগেই, যদি ক্যাচ নিতে পারতেন মুক্তার আলি। প্রথম বলে বেঁচে যাওয়া সেই নারাইনই শেষ সময়ে ডোবালেন সিলেটকে।
  • মুনিমের চোখে সাকিব সুপারম‍্যান
    বিপিএলের চলতি আসরে সাকিব আল হাসান যা করছেন, তা যেন মুনিম শাহরিয়ারের কল্পনার সীমানা ছাড়িয়ে গেছে। কোনো মানুষের পক্ষে এমন করা সম্ভব! ধারাবাহিকভাবে ম্যাচের পর ম্যাচ ব‍্যাটে-বলে এভাবে নিজেকে মেলে ধরা, টানা চার ম‍্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা। এই বিপিএল আর সাকিবের সামগ্রিক ক‍্যারিয়ার মিলিয়ে তরুণ সতীর্থ মুনিমের কাছে তিনি যেন এক অতিমানব।
  • ইনগ্রামকে থামিয়ে বরিশালের জয়, চারে চার সাকিব
    ৪০ ওভারের ম্যাচে প্রথম ৩৪ ওভারে মাঠে প্রায় খুঁজে পাওয়াই গেল না নাজমুল হোসেন শান্তকে। সেই তিনিই ম্যাচের ভাগ্য গড়ে দেওয়ায় বড় ভূমিকা রাখলেন ৩৫তম ওভারে। ব্যাট হাতে চেনা রূপে অবশ্য নয়, বরং অফ স্পিনের ঝলক দিয়ে! কলিন ইনগ্রামের অশান্ত ব্যাটে যখন বইছে শঙ্কার স্রোত, তখন শান্তই তাকে শান্ত করে স্বস্তি দিলেন দলকে। সাকিব আল হাসানের আরেকটি ম্যাচ সেরা পারফরম্যান্স আর অনেকের সম্মিলিত অবদানের ম্যাচ জিতে শীর্ষস্থান সংহত করল বরিশাল।
  • হ্যাটট্রিক ম্যান অব দা ম্যাচ ও সাকিবের রাজত্ব
    ম্যাচে সাকিব আল হাসানের প্রথম ভূমিকা প্রতিবাদী অধিনায়কের। মাঠে যখন একটি ‘ডেড বলের’ সিদ্ধান্ত দিলেন আম্পায়ার, সাকিবকে দেখা গেল বাউন্ডারি সীমানার বাইরে চতুর্থ আম্পায়ারের সঙ্গে কথা বলতে। বেশ উত্তেজিতই মনে হলো বরিশাল অধিনায়ককে। পরে ব্যাটিংয়ে নেমে মাঠের আম্পায়ারদের সঙ্গেও কথা বললেন কিছুক্ষণ। বিষয়বস্তু ওই ডেড বলই হওয়ার কথা। তবে স্রেফ মুখের বুলিতেই আটকে রইল না ম্যাচে তার পারফরম্যান্স। তিনি আরেকবার রাঙালেন ব্যাট-বলের লড়াইও।
  • সাকিবের চাওয়া আর স্রেফ দু-তিনটি বাউন্ডারি
    দেড়শ রানের কম পুঁজি নিয়েও টানা তিনটি ম্যাচ জয় যাদের, ১৫৫ রান তো তাদের জন্য বেশ বড় স্কোর! সেটি পরে সত্যি প্রমাণিতও হয়ে গেছে। শক্তিশালী কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে অনায়াসে হারিয়ে দিয়েছে ফরচুন বরিশাল। তবে দুর্দান্ত বোলিং আক্রমণের সৌজন্যে ম্যাচের পর ম্যাচ জিতলেও স্কোর তো নিরাপদ ছিল না এক ম্যাচেও। বরিশাল অধিনায়ক সাকিব আল হাসানের চাওয়া, আরেকটু বেশি রান যেন এনে দিতে পারেন ব্যাটসম্যানরা।
  • অলরাউন্ড সাকিব আর মুনিমের ঝড়ে বরিশালের জয়
    ম্যাচ শুরুর পরপরই প্রেসবক্সে আলোড়ন। অনুশীলন মাঠ থেকে উইল জ্যাকসের শটে বল উড়ে এসে ভেঙে দিয়েছে প্রেসবক্সের পেছনের অংশের কাঁচ! চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ব্যাটসম্যান যখন পাওয়ার হিটিংয়ে মাতাচ্ছেন নেট সেশন, মূল মাঠে তখন হাতের জোর দেখাচ্ছেন মুনিম শাহরিয়ার। তরুণ ওপেনারের ঝড়ো ব্যাটিংয়ের সঙ্গে পরে যোগ হলো সাকিব আল হাসানের অলরাউন্ড পারফরম্যান্স। দুজনের নৈপুণ্যে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে শীর্ষে উঠে গেল ফরচুন বরিশাল।
  • অসাধারণ পারফরম্যান্সে আবার নায়ক সাকিব-মুজিব
    দীর্ঘ দিনের খরা কাটিয়ে ফিফটি করার দিনে বল হাতেও দ‍্যুতিময় সাকিব আল হাসান। জাদুকরী বোলিংয়ে আবারও ঘোর লাগালেন মুজিব উর রহমান। অধিনায়কের দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ‍্য আর আফগান বোলারের স্পিন ইন্দ্রজালে দেড়শ রানের কম পুঁজি নিয়েই টানা দ্বিতীয় ম্যাচ জিতে গেল বরিশাল।
  • ৪৫ ইনিংসের খরা কাটিয়ে সাকিবের ফিফটি
    বিপিএল শুরুর বেশ আগে থেকেই ব‍্যাটিং নিয়ে বাড়তি পরিশ্রম করছেন সাকিব আল হাসান। বেশিরভাগ সময় সতীর্থদের আগে অনুশীলনে আসছেন। টিমের নেট সেশনের বাইরেও বাড়তি সময় কাটাচ্ছেন নেটে। মাঝে মধ‍্যে একটি বল না করেও স্রেফ ব‍্যাটিংই করছেন। তার সেই চেষ্টা ফল দিতে শুরু করেছে। আগের ম‍্যাচে রানের দেখা পাওয়া অলরাউন্ডার এবার করেছেন লম্বা খরা কাটানো ফিফটি।
  • আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ৫ জন
    আইপিএলের মেগা নিলামের জন্য ক্রিকেটারদের চূড়ান্ত তালিকায় প্রত্যাশিতভাবে আছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে নিয়মিত খেলা এই দুই ক্রিকেটার ছাড়া বাংলাদেশ থেকে জায়গা হয়েছে আরও তিন জনের।