• র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব
    টি-টোয়েন্টির অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের চূড়ায় বেশিদিন থাকতে পারলেন না সাকিব আল হাসান। অস্ট্রেলিয়া সিরিজে দারুণ পারফরম্যান্স করে তিন বছরেরও বেশি সময় পর উঠেছিলেন শীর্ষে। নিউ জিল্যান্ড সিরিজে নিজেকে মেলে ধরতে না পেরে আবার হারালেন সিংহাসন।
  • একই দলে সাকিব-মাহমুদউল্লাহ-মুশফিক-সৌম্য-তাসকিন
    মোহামেডান স্পোর্টিং ক্লাবের এখন কেবল ঐতিহ্য আর বড় দলের তকমাটুকুই আছে। সাফল্য নেই বছরের পর বছর ধরে। ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে শিরোপার স্বাদ পায়নি তারা গত এক দশকেও। ট্রফির খোঁজে মরিয়া ক্লাব কর্তৃপক্ষ এবার তাই তারার মেলা বসাচ্ছে ক্লাবে। লিগ শুরুর সময় নিয়ে নিশ্চয়তা না থাকলেও তারকায় ঠাসা দল সাজিয়ে রাখছে তারা।
  • আইপিএল খেলতে গেলেন সাকিব, অপেক্ষায় মুস্তাফিজ
    দুজনের যাওয়ার কথা ছিল একসঙ্গেই। তবে বাগড়া দিল মুস্তাফিজুর রহমানের ভিসা জটিলতা। সাকিব আল হাসান চলে গেলেন আইপিএল খেলতে। মুস্তাফিজ তাকিয়ে ভিসা জটিলতা অবসানের দিকে।
  • সহ-অধিনায়ক না থাকায় সমস্যা দেখছেন না সাকিব
    ক্রিকেট বিশ্বে একটি জায়গায় বাংলাদেশ এখন নিশ্চিতভাবেই আলাদা। তিন সংস্করণের একটিতেও নেই কোনো সহ-অধিনায়ক! দিনের পর দিন এভাবেই চলছে। তাতে খুব বড় সমস্যার কিছু দেখছেন না সাকিব আল হাসান। প্রয়োজন পড়লে কয়েকজন মিলে সিদ্ধান্ত নেওয়া হয়, জানালেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • ভুল কম দেখে ভালোর দিকে তাকাতে বললেন সাকিব
    জয়ের ফুলের সঙ্গে আছে সংশয়ের কাঁটা। অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে দেশের মাঠে পরপর দুটি সিরিজ জয়ের তৃপ্তি পূর্ণতা পাচ্ছে না নানা প্রশ্নের ভীড়ে। তবে সাকিব আল হাসানের মতে, সংশয়ের কাঁটার আঘাতকে দূরে রেখে সাফল্যের সুবাসেই মগ্ন থাকা উচিত।
  • সাকিবের কথায় বিশ্বকাপ নিয়ে ভরসা পাচ্ছেন বিসিবি সভাপতি
    টি-টোয়েন্টি বিশ্বকাপে কখনোই খুব ভালো কিছু করতে পারেনি বাংলাদেশ। তবে এবারের আসরে দল ভালো করবে বলে মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তাকে সেই বিশ্বাস জুগিয়েছেন সাকিব আল হাসান।
  • ২ বছর পর সেরা দশে সাকিব
    নিউ জিল্যান্ডের বিপক্ষে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন সাকিব আল হাসান। আইসিসির টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই বছর পর সেরা দশে ফিরেছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।
  • বাংলাদেশকে হারিয়ে পরিপূর্ণ পারফরম্যান্সের খোঁজে নিউ জিল্যান্ড
    প্রথম ম্যাচে স্রেফ ৬০ রানে গুটিয়ে গিয়ে হার। পরের ম্যাচে ১৪০ ছাড়ানো স্কোর তাড়ায় শেষ বলে হার। উন্নতির ধারা ধরে রেখে তৃতীয় টি-টোয়েন্টিতে বড় জয়। সিরিজ বাঁচিয়ে রাখায় দারুণ খুশি টম ল্যাথাম। তবে নিজেদের আরও উন্নতির সুযোগ দেখছেন সফরকারী অধিনায়ক। এই কিপার-ব্যাটসম্যান জানালেন, পরিপূর্ণ পারফরম্যান্স থেকে এখনও কিছুটা দূরেই আছে তারা।
  • যেভাবে ব্যাটসম্যানদের বেঁধে রেখেছিলেন এজাজ
    তিন বলের মধ্যে মেহেদি হাসান ও সাকিব আল হাসানের উইকেট। খানিক বাদে পরপর দুই বলে মাহমুদউল্লাহ ও আফিফ হোসেনের উইকেট। এজাজ প্যাটেলের দুইবারের জোড়া ধাক্কা সামলে আর ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ।
  • এক উইকেট নিলেই শীর্ষে সাকিব, দুই উইকেটে ‘অনন্য’
    রেকর্ড, মাইলফলক, অর্জন, এসব সাকিব আল হাসানের প্রতিশব্দ হয়ে গেছে বেশ আগেই। ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে কত কিছুতে তিনি প্রথম, কত রেকর্ডের তিনি চূড়ায়, হিসাব রাখাই কঠিন। অর্জনে সমৃদ্ধ এই ক্যারিয়ারে আরও দারুণ দুটি মাইলফলকের দুয়ারে দাঁড়িয়ে সাকিব।
  • জয়ের কৃতিত্ব বোলারদের দিলেন মাহমুদউল্লাহ
    তৃতীয় ওভারে আক্রমণে এসে দ্বিতীয় বলেই ছক্কা হজম করলেন সাকিব আল হাসান। সঙ্গে সঙ্গে ড্রেসিং রুমের দিকে ইশারা করলেন রুমাল আনার জন্য। স্পষ্টতই শিশিরের জন্য সমস্যা হচ্ছিল বাঁহাতি এই স্পিনারের। বাংলাদেশের বোলারদের জন্য যা ছিল বড় সমস্যা, সেটাই নিউ জিল্যান্ডের জন্য আশীর্বাদ। ফ্লাড লাইটের আলোয় ব্যাটিং হয়ে গেল তুলনামূলক সহজ। এমন উইকেটে ১৪০ রানের পুঁজি নিয়েও জেতায় বোলারদের প্রশংসায় ভাসালেন স্বাগতিক অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • ২০০৭ বিশ্বকাপের স্মৃতি মনে পড়ছে সাকিবের
    মন্থর ও টার্নিং উইকেটে খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি কতটা হচ্ছে বাংলাদেশের, সেই প্রশ্ন উচ্চকিত হচ্ছে সময়ের সঙ্গে। তবে সাকিব আল হাসানের কাছে আলাদা গুরুত্ব পাচ্ছে জয়ের আত্মবিশ্বাস। তার মনে পড়ছে ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের কথা। সেবারও টানা কিছু জয়ের আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপে গিয়ে ভালো করেছিল বাংলাদেশ।
  • অস্ট্রেলিয়া সিরিজের চেয়ে কঠিন উইকেট: সাকিব
    অফ স্টাম্পের বাইরে শর্ট বল, ব্যাটসম্যান কাট করার চেষ্টায় ব্যর্থ। টাইমিংই হয় না! লেগ স্টাম্পের বল ফ্লিক করতে গেলে ফিরতি ক্যাচ যায় বোলারের হাতে। বাউন্স ভীষণরকম অসমান। ম্যাচের প্রথম ওভার থেকে উইকেটের আচরণে যে ইঙ্গিত, পরের সময়টায় তা স্পষ্ট আরও। দুই দলের স্কোরে যা ফুটে উঠছে, ম্যাচ শেষে তা উঠে এলো সাকিব আল হাসানের কণ্ঠেও। নিউ জিল্যান্ড সিরিজের প্রথম ম্যাচের উইকেট আগের সিরিজের চেয়েও কঠিন।
  • মিরপুরের স্পিন মঞ্চে নাস্তানাবুদ নিউ জিল্যান্ড
    দুটি ট্রেনিং ক্যাম্প, বাংলাদেশের মতো উইকেট তৈরি করে অনুশীলন, কত কিছুই না করে এই সফরে এসেছে নিউ জিল্যান্ড। কিন্তু প্রস্তুতি আর বাস্তবতার ফারাক কতটা, বুঝে গেল তারা প্রথম ম্যাচেই। মন্থর, টার্নিং ও অসমান বাউন্সের উইকেটে কিউই ব্যাটিং মুখ থুবড়ে পড়ল বাজেভাবে। বাংলাদেশ পেল টি-টোয়েন্টিতে প্রথমবার নিউ জিল্যান্ডকে হারানোর স্বাদ।
  • সোনার ব্যবসায় সাকিব
    সঞ্চয়ের জন্য, ভবিষ্যতের জন্য, দেশের সব মানুষের জন্য এলো এক সুখবর- এই ভাষাতে বিজ্ঞাপন দিয়ে নিজের নতুন ব্যবসার জানান দিলেন সাকিব আল হাসান। বাংলাদেশের এই অলরাউন্ডার এবার নেমেছেন সোনার ব্যবসায়।
  • আইসিসির জুলাই মাসের সেরা সাকিব
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ সেরার রেশ না কাটতেই সাকিব আল হাসানের অর্জনের খাতায় যুক্ত হলো আরেকটি পালক। প্রথমবারের মতো ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েই জিতলেন মাস সেরার স্বীকৃতি।
  • র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরলেন সাকিব
    নিজে নাম লিখিয়েছেন রেকর্ডের পাতায়, দল গড়েছে ইতিহাস। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটে-বলে দারুণ সিরিজ পার করে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের সিংহাসন পুনরুদ্ধার করেছেন সাকিব আল হাসান। তিন বছরেরও বেশি সময় পর শীর্ষে ফিরলেন তিনি।
  • অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ প্রস্তুতি কতটা হলো?
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে বাংলাদেশের প্রাপ্তির ঝুলি দারুণ সমৃদ্ধ। রেকর্ড, ইতিহাস, অর্জন, কত কী! তবে খটকার জায়গাও একটা আছে। ব্যাটিংটা খুব ভালো হয়নি এই সিরিজে। সেই খটকার পথ ধরে এগোলে অস্বস্তির কাঁটা হয়ে ফুটছে আরেকটি প্রশ্ন। এমন উইকেটে খেলে বিশ্বকাপের প্রস্তুতি সত্যিকার অর্থে কতটা আদর্শ হলো?
  • বড় দল হয়ে ওঠার শুরু দেখছেন সাকিব
    অস্ট্রেলিয়া যেমন দলের বেশ কজন তারকাকে ছাড়া খেলেছে বাংলাদেশ সফরে, তেমনি বাংলাদেশ দলও নানা কারণে পায়নি নিয়মিত কজনকে। তার পরও যে দাপটে সিরিজ জয় পেয়েছে বাংলাদেশ, তাতে নতুন দিনের সূচনা দেখতে পাচ্ছেন সাকিব আল হাসান। সিরিজ সেরা হওয়া এই অলরাউন্ডারের মতে, দলের ভেতরের এই প্রতিযোগিতাই বাংলাদেশকে বড় দল হয়ে ওঠার পথে এগিয়ে নেবে।
  • সাকিব বললেন, ‘আমি মানুষ’
    মানুষ তো তিনি বটেই। তবে ক্রিকেট মাঠে তার পারফরম্যান্স, তার শরীরী ভাষা ও মানসিকতায় অনেক সময় সংশয়টা জাগে। সত্যিই কি তিনি রক্ত-মাংসে গড়া একজন নাকি কোনো অতিমানব! অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচের পর এই প্রশ্ন উঠল আবারও। মুচকি হাসিতে সাকিব আল হাসান নিশ্চিত করলেন, তিনি মানব সম্প্রদায়েরই একজন।
  • রেকর্ড রাঙা জয়ে শেষ স্মরণীয় সিরিজ
    বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এই সিরিজ আলাদা জায়গা পেয়ে আছে আগেই। শেষ ম্যাচে নিশ্চিত হয়ে গেল, অস্ট্রেলিয়াও এই সিরিজ সহজে ভুলবে না! হতাশার সফরে তাদের শেষটা হলো বিভীষিকার মতো। বিশ্ব ক্রিকেটের প্রতাপশালী দলটি গুটিয়ে গেল টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন রানে। দাপুটে জয়ে বাংলাদেশ সমাপ্তি টানল অবিস্মরণীয় এক সিরিজের।
  • ১০০ ছুঁয়ে সাকিবের অনন্য ‘ডাবল’
    বাংলাদেশ ক্রিকেটের অনেক প্রথম অর্জন এসেছে সাকিব আল হাসানের হাত ধরে। এবার বিশ্ব ক্রিকেটেই একটি জায়গায় তিনি হয়ে গেলেন প্রথম। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে ১ হাজার রান ও ১০০ উইকেটের ডাবল পূর্ণ করলেন বাংলাদেশের অলরাউন্ডার।
  • ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ লড়াইয়ে সাকিব
    জিম্বাবুয়েতে স্বাগতিকদের তিন সংস্করণে হারানোর পেছনে সাকিব আল হাসানের ছিল গুরুত্বপূর্ণ ভূমিকা। সেই পারফরম্যান্সের জন্য ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বাঁহাতি এই অলরাউন্ডার।
  • পাঁচ ছক্কায় সাকিবের দুঃসহ ওভার
    বড় শট খেলার জন্যই প্রমোশন দিয়ে পাঠিয়েছিল দল। সেই কাজে দারুণ সফল ড্যানিয়েল ক্রিস্টিয়ান। সাকিব আল হাসানের এক ওভারে মারলেন পাঁচ ছক্কা!
  • ‘দলকে উজ্জীবিত করার দায়িত্ব ছিল সাকিবের’
    ইনিংসের শেষ তিন বলে হ্যাটট্রিক, প্রত্যাশার চেয়ে একটু কম পুঁজি। বোলিং ইনিংসে মাঠে নামার সময় দলকে কিভাবে উজ্জীবিত করেছিলেন মাহমুদউল্লাহ? বাংলাদেশ অধিনায়ক জানালেন, এই ভার এ দিন তিনি দিয়েছিলেন সাকিব আল হাসানকে।
  • ‘সাকিব দেখিয়েছে, সে কতটা গুরুত্বপূর্ণ’  
    পাঁচ ম্যাচে চার জয়, এতটা ভালো সময় টি-টোয়েন্টিতে খুব একটা কাটেনি বাংলাদেশের। জিম্বাবুয়েতে সিরিজ জিতে আসার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই ম্যাচে জয়। অবদান রাখছেন অনেকেই। সবার মাঝে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের অবদানকে বড় করে দেখছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই সাকিবের উন্নতি
    ব্যাটিং দুরূহ উইকেটে স্বস্তিতে না থাকলেও দলের হয়ে সর্বোচ্চ ইনিংসটিই খেলেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে প্রথমবার হারানোর ম্যাচে পরে বল হাতেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। যার প্রতিফলন পড়েছে এই সংস্করণের ব্যাটিং-বোলিং র‍্যাঙ্কিংয়ে তার অবস্থানে।
  • সাকিবের পরামর্শ আর ডট বলের চেষ্টায় ম্যাচের সেরা নাসুম
    দ্বিতীয় বলেই ছক্কা। পরের বলে আরও দুই রান। নাসুম আহমেদ প্রমাদ গুনলেন। এরকম হতে থাকলে বিপদ! তাকে উদ্ধারে এগিয়ে এলেন সাকিব আল হাসান। অভিজ্ঞ অলরাউন্ডার বুঝিয়ে দিলেন এই উইকেটের আদর্শ লেংথ। নাসুম মেনে চললেন সেই ধারাপাত। তাতে ধরা দিল সাফল্য। জিতলেন তিনি নিজে, জিতল দল।
  • প্রয়োজনে ওপেন করবেন সাকিব-মিঠুন
    বাংলাদেশের ১৭ জনের স্কোয়াডে বিশেষজ্ঞ ওপেনার মোটে দুই জন। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে যদি কেউ চোটে পড়েন বা অন্য কোনো কারণে খেলতে না পারেন? কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, বিকল্প তারা ভেবে রেখেছেন। পরিস্থিতি যদি দাবি করে, তাহলে ইনিংস শুরু করবেন সাকিব আল হাসান ও মোহাম্মদ মিঠুন।
  • বোলিংয়ে ৯ ধাপ এগোলেন সাকিব, ব্যাটিংয়ে ৩ ধাপ
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ব্যাট-বল হাতে আলো ছড়িয়ে সাকিব আল হাসান হয়েছেন সিরিজ সেরা। দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। ওয়ানডে বোলারদের তালিকায় নয় ধাপ এগিয়ে তিনি ফিরেছেন সেরা দশে। আর ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৩ ধাপ।
  • সিরিজ সেরা হয়ে সাকিব বললেন, ‘ভালোর শেষ নেই’
    সাকিব আল হাসানের সাফল্যের মন্ত্রটা বাংলাদেশের ক্রিকেটে সবার জানাই। তৃপ্ত না হওয়া। প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাওয়ার তাড়না। উৎকর্ষের পিছু ছোটা। এই জিম্বাবুয়ে সিরিজ শেষেও যেমন খানিকটা নমুনা দেখা গেল। ম্যান অব দা সিরিজ হয়েও তিনি বললেন, ‘আরও ভালো করতে পারলে ভালো লাগত।”
  • সাকিবের সঙ্গে ম্যাচ জিতিয়ে সাইফের ছোটবেলার স্বপ্নপূরণ
    ক্রিকেট আর ক্যারিয়ার নিয়ে তো কত স্বপ্নই থাকে ক্রিকেটারদের। অনেক সময় সেই স্বপ্নের বড় অংশে থাকে স্বপ্নের নায়কেরাও। মোহাম্মদ সাইফ উদ্দিনেরও এমন একটি স্বপ্ন ছিল সাকিব আল হাসানকে নিয়ে। বিশ্বসেরা সেরা অলরাউন্ডারের সঙ্গে জুটি গড়ে দেশকে জেতাবেন ম্যাচ! অবশেষে সেই স্বপ্ন পূরণ হওয়ায় উচ্ছ্বাসে ভাসছেন সাইফ।
  • দ্রুত জয়ের তাড়া ছিল না সাকিবের
    নবম ব্যাটসম্যান মোহাম্মদ সাইফ উদ্দিন যখন ক্রিজে আসেন, তখনও জয় থেকে ৬৮ রান দূরে বাংলাদেশ। এই পরিস্থিতিতে কিছু বড় শট চেষ্টা করা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু সাকিব আল হাসানের ভাবনা ছিল ভিন্ন। তার চাওয়া ছিল, ম্যাচ যতটা সম্ভব গভীরে নিয়ে যাওয়া। সেই পথে এগিয়েই দলকে নিয়ে যান তিনি জয়ের বন্দরে।
  • ‘মেন্টাল গেমে’ জিতে সাকিবের ব্যাটে রান
    নিষেধাজ্ঞা থেকে ফিরে যে একদমই রান পাচ্ছিলেন না সাকিব আল হাসান তা নয়। তবে সে সব ইনিংস ছিল না সাকিব সুলভ। প্রায়ই ভুগছিলেন, কখনও কখনও ক্রিকেট অস্থির ছিলেন। কেন এমন হচ্ছিল, বুঝতে পেরে বাঁহাতি এই অলরাউন্ডার বদলে ফেললেন নিজেকে। এর সুফলও মিলে গেল। অসাধারণ এক ইনিংসে দলকে জেতানোর পর বললেন, মানসিক সমস্যা কাটিয়ে ফিরতে পেরেছেন রানে।
  • ‘সাকিবের বিরুদ্ধে লোকে কথা বলার সাহস পায় কিভাবে?’
    পারিবারিক কারণে জিম্বাবুয়ে থেকে দেশে ফিরতে হয়েছে মুশফিকুর রহিমকে। তবে দলের খেলা তিনি অনুসরণ করছেন ঠিকই। ওয়ানডে সিরিজে বাংলাদেশের জয়ের পর প্রতিক্রিয়া জানাতেও সময় বেশি নিলেন না অভিজ্ঞ এই ক্রিকেটার। দলকে অভিনন্দন জানানোর পাশাপাশি স্তুতি ভাসালেন তিনি জয়ের নায়ক সাকিব আল হাসানকে। পাশাপাশি কাঠগড়ায় তুললেন সাকিবের সমালোচনাকারীদের।
  • সাকিবময় ম্যাচে বাংলাদেশের সিরিজ জয়
    এই ইনিংসের জন্য কত অপেক্ষা! মহাদেব সাহার কবিতার মতো ‘কোটি কোটি মঙ্গল-বুধবার’ বা ‘লক্ষ লক্ষ শীত-বর্ষা’ পার হয়নি যদিও, তবে অপেক্ষা রূপ নিয়েছিল কাতর প্রতীক্ষায়। অবশেষে সেই ইনিংস উপহার দিলেন সাকিব আল হাসান। এমন এক দিনে, যেদিন ভীষণ জরুরি ছিল। এমন এক ক্ষণে, যখন তিনি না দাঁড়ালে ভেঙে পড়ত দল। রানে ফেরার দিনটি সাকিব রাঙালেন ম্যাচ জেতানো অপরাজিত ইনিংসে। হারের চোখরাঙানি থামিয়ে বাংলাদেশ পেল সিরিজ জয়ের স্বাদ।
  • দুই রেকর্ডে মাশরাফিকে ছাড়িয়ে সাকিব
    একটি রেকর্ডে মাশরাফি বিন মুর্তজার পাশে ছিলেন সাকিব আল হাসান, আরেকটিতে ছিলেন এক ধাপ পেছনে। এক ম্যাচে দুটি রেকর্ডেরই চূড়ায় এখন এককভাবে সাকিব। ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি এখন তিনিই।
  • সাকিবের সামর্থ্যে সবটুকু বিশ্বাস তামিমের
    সাকিব আল হাসান বাংলাদেশ ক্রিকেটের ধ্রুবতারা। তবে কিছুদিন ধরেই তিনি জ্বলছেন মিটমিট করে। নেই সেই চেনা তেজ। তামিম ইকবাল অবশ্য তাতে খুব একটা আঁধারে পড়ছেন না। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে বাংলাদেশ অধিনায়ক বলছেন, সাকিব এই জ্বলে উঠলেন বলে!
  • দারুণ ফিফটিতে প্রস্তুতি সারলেন তামিম
    হাঁটুর চোট পুরোপুরি সারেনি বলে জিম্বাবুয়ে সফরের একমাত্র টেস্টে খেলতে পারেননি তামিম ইকবাল। তবে হাঁটুতে টেপ পেঁচিয়ে হলেও ওয়ানডে সিরিজে খেলতে চান বলে জানিয়েছিলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। প্রস্তুতি ম্যাচে দেখালেন, অনেকটা সময় ক্রিজে থাকলেও সমস্যা হচ্ছে না তার। জিম্বাবুয়ে নির্বাচিত একাদশের বিপক্ষে পঞ্চাশ ওভারের প্রস্তুতি ম্যাচে খেললেন দারুণ ইনিংস। অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ালেন মোসাদ্দেক হোসেন।
  • ওয়ানডেতে আলো ছড়িয়ে টি-টোয়েন্টি দলে মাহমুদ-গ্রেগরি
    পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন সাকিব মাহমুদ ও লুইস গ্রেগরি। টি-টোয়েন্টি সিরিজের দলে তাদের রেখেছেন ইংল্যান্ডের নির্বাচকরা। প্রায় এক বছর পর এই সংস্করণের দলে ফিরলেন মাহমুদ ও গ্রেগরি।
  • মিরাজ-সাকিবের স্পিনে বাংলাদেশের বড় লিড
    টেস্টের তৃতীয় দিনটাকে বলা হয় ‘মুভিং ডে।’ এই দিনেই সাধারণত একটি আকার নেয় ম্যাচ, বোঝা যায় কোন পথে এগোচ্ছে। হারারেতেও সেটিই হলো। মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের স্পিনে ম্যাচ হেলে পড়ল বাংলাদেশের দিকে। নাটকীয় ধসে ফলো-অন পেরিয়েই শেষ হয়ে গেল জিম্বাবুয়ের ইনিংস। প্রথম ইনিংসের বড় লিড পরে আরও বাড়িয়ে নিলেন বাংলাদেশের দুই ওপেনার।
  • ‘ক্ষুধার্ত’ সাকিবকে পেয়ে উচ্ছ্বসিত কোচ
    সাকিব আল হাসান দলে থাকা মানেই টিম ম্যানেজমেন্টের বড় স্বস্তি। অন্তত একাদশ বাছাইয়ে দলীয় সমন্বয়ের ভাবনায় গলদঘর্ম হতে হবে না! এবার সেই স্বস্তির সঙ্গে উচ্ছ্বাসও আছে রাসেল ডমিঙ্গোর। সাকিবের ভেতর যে তাড়না ও ক্ষুধা দেখতে পাচ্ছেন বাংলাদেশ কোচ, তাতে দারুণ কিছুর আশায় বুক বাঁধছেন তিনি।
  • বোলিংয়ের প্রস্তুতিও ভালো হলো সাকিব ও বাংলাদেশের
    অফ স্টাম্পের বাইরে পিচ করা বাঁহাতি অর্থোডক্স স্পিনারের বল। পিচ করে সোজা বাইরে যাওয়ার কথা। কিন্তু অ্যাঙ্গেলে বলটি ঢুকল ভেতরে। হতভম্ব ব্যাটসম্যান বোল্ড। আরেকটি ডেলিভারি পিচ করল মিডল স্টাম্পে। ব্যাটসম্যান বলের লাইনেই ব্যাট পেতে দিলেন। কিন্তু তীক্ষ্ণ টার্ন করে বেরিয়ে বল ছোবল দিল অফ স্টাম্পে। সাকিব আল হাসানের দারুণ দুটি ডেলিভারি, যেন তার সেরা সময়ের ঝলক! স্রেফ প্রস্তুতি ম্যাচ যদিও, তবু আত্মবিশ্বাস বেড়ে যাওয়ার কথা অনেক।
  • সাকিবের ঝড়ো ব্যাটিং, সাইফ-শান্তর ফিফটি
    মহামারীকালের সফরে সত্যিকারের প্রস্তুতি ম্যাচ পাওয়া আকাশে চাঁদ হাতে পাওয়ার মতোই। ভারতের মতো প্রভাবশালী দেশও যেমন ইংল্যান্ডে অনেক চেষ্টা করেও পায়নি। এই সময়ে পাচ্ছে না আসলে কোনো দলই। বাংলাদেশের সেখানে বড় সৌভাগ্য, জিম্বাবুয়েতে প্রস্তুতি ম্যাচ তো পাওয়া গেলই, প্রতিপক্ষও খারাপ নয়। আন্তর্জাতিক ক্রিকেট খেলা ও বাংলাদেশের বিপক্ষে টেস্ট স্কোয়াডে থাকা বেশ কজনকে নিয়ে গড়া জিম্বাবুয়ে নির্বাচিত একাদশ। সুযোগটা দারুণ ব্যাটিংয়ে কাজেও লাগাল বাংলাদেশ। প্রস্তুতি সবচেয়ে ভালো হলো সাকিব আল হাসানের।
  • ‘সাকিবকে পেয়ে উজ্জীবিত থাকবে দল’
    ওয়ানডেতে ফিরেছেন আগেই, এবার টেস্ট ও টি-টোয়েন্টিতেও ফিরতে যাচ্ছেন সাকিব আল হাসান। দুই নির্বাচক মিনহাজুল আবেদীন ও হাবিবুল বাশারের ধারণা জিম্বাবুয়ে সফরে তিন সংস্করণেই স্বরূপে দেখা যাবে বাঁহাতি এই অলরাউন্ডারকে। তাকে পেয়ে উজ্জীবিত থাকবে বাংলাদেশ দল।   
  • সাকিবের ফেরার ম্যাচে মোহামেডানের হার
    তিন ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরলেন সাকিব আল হাসান। কিন্তু নেতৃত্ব দিলেন না মোহামেডানকে। পারলেন না ব্যাটে-বলে প্রত্যাবর্তন রাঙাতেও। তাদেকে উড়িয়ে প্রাথমিক পর্ব শেষ করল গাজী গ্রুপ।
  • সুপার লিগে নেই সাকিব, যাচ্ছেন যুক্তরাষ্ট্রে
    তিন ম্যাচের নিষেধাজ্ঞা শেষে মাঠে ফিরলেন সাকিব আল হাসান। তবে চলতি ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে এটিই মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে তার শেষ ম্যাচ। সুপার লিগে এই অলরাউন্ডারকে পাচ্ছে না মোহামেডান। বাংলাদেশ দলের জিম্বাবুয়ে সফরের আগে পরিবারের সঙ্গে সময় কাটাতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন তিনি।
  • ‘সাকিব কাণ্ডের নেপথ্যের ঘটনা তদন্ত কমিটি বের করবে’
    বিতর্কিত আচরণের জন্য শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান। তবে এতেই হয়তো এই ঘটনা শেষ নয়। রেশ থাকতে পারে আরও অনেক দিন। বিসিবি প্রধান নাজমুল হাসান জানালেন, পাঁচ সদস্যের তদন্ত কমিটি ওই ঘটনার নেপথ্যের কারণ বের করতে কাজ করছে।
  • তেড়ে যাওয়ার ঘটনায় পার পেলেন খালেদ মাহমুদ
    সাকিব আল হাসানের স্টাম্পে লাথি আর আছাড়ের দুটি ঘটনা নিয়ে চর্চা বেশি হয়েছে। এই দুই ঘটনায় শাস্তিও পেয়েছেন মোহামেডান অধিনায়ক। তবে পরস্পরের দিকে তেড়ে যাওয়ার ঘটনায় বেঁচে গেছেন বাঁহাতি এই অলরাউন্ডার, পার পেয়ে গেছেন আবাহনী কোচ খালেদ মাহমুদও।
  • সাকিব কাণ্ডের নেপথ্যের কারণ জানতে চান বিসিবি প্রধান
    ঘটনার পর অনেকটা সময় পেরিয়ে গেলেও সাকিব আল হাসানের বিতর্কিত আচরণের চর্চা থেমে নেই। মোহামেডান অধিনায়ক ঘটনার দিনই ‘মানবিক ভুলের’ জন্য চেয়েছেন ক্ষমা। এরই মধ্যে নিষেধাজ্ঞা ও জরিমানার শাস্তিও পেয়ে গেছেন বাঁহাতি এই অলরাউন্ডার। তবে এতেই সবকিছুর শেষ হয়ে যাচ্ছে না। ঘটনাটির সূত্র ধরে ঢাকা প্রিমিয়ার লিগের পুরো চিত্রটা জানতে চেয়েছেন নাজমুল হাসান।
  • ৩ ম্যাচ নিষিদ্ধ সাকিব
    ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির ম্যাচে মাঠে বিতর্কিত আচরণের জন্য নিষিদ্ধ হলেন সাকিব আল হাসান। প্রতিযোগিতাটিতে মোহামেডানের পরের তিন ম্যাচে খেলা হবে না বাঁহাতি এই অলরাউন্ডারের।
  • সাকিবের আচরণ নিয়ে প্রতিবেদনের অপেক্ষায় সিসিডিএম
    মাঠে বসেই সাকিব আল হাসানের অবিশ্বাস্য আচরণ দেখেছেন ঢাকার ক্লাব ক্রিকেটের নিয়ন্ত্রণকারী সংস্থা সিসিডিএমের কর্তারা। তবে এই বিষয়ে তাদের কোনো করণীয় নেই। সিসিডিএম চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ জানালেন, নিয়ম অনুযায়ীই হবে সব। আম্পায়ার ও ম্যাচ রেফারির প্রতিবেদনের পর আচরণবিধি অনুযায়ী নেওয়া হবে সিদ্ধান্ত।     
  • সাকিব-কাণ্ডের পর মোহামেডানের জয়
    শিরোপা অভিযানের পথে গুরুত্বপূর্ণ ম্যাচে উত্তেজনার পারদ চূড়া স্পর্শ করল ঠিকই। কিন্তু সেখানে ক্রিকেট থাকল কমই! মাঠে সাকিব আল হাসানের বিতর্কিত আচরণের আড়ালে চাপা পড়ল ক্রিকেট, মাঠের লড়াই সবকিছু। বৃষ্টি আর বিতর্কের ঝাপটা পেরিয়ে অবশ্য ম্যাচটাও শেষ হলো। তাতে সাকিবের মোহামেডানের কাছে হেরে শীর্ষস্থান খোয়াল মুশফিকের আবাহনী।
  • ‘মানবিক ভুলের’ জন্য ক্ষমা চাইলেন সাকিব
    ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির ম্যাচে মাঠে বিতর্কিত আচরণের পর ক্ষমা চাইলেন সাকিব আল হাসান। বৃষ্টিবিঘ্নিত ম্যাচটি শেষ হওয়ার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে মোহামেডানের অধিনায়ক বলেন, ভবিষ্যতে আর এসবের পুনরাবৃত্তি করবেন না তিনি।
  • লাথি দিয়ে স্টাম্প ভাঙলেন সাকিব, মারলেন আছাড়
    আবেদন করার পর দুই-তিন সেকেন্ড পার হয়েছে মোটে। হুট করে যেন নিজেকে হারিয়ে ফেললেন সাকিব আল হাসান। আম্পায়ারের ঠিক সামনে লাথি দিয়ে এলোমেলো করে দিলেন স্টাম্প, উড়িয়ে দিলেন বেলস। মুখোমুখি হয়ে তর্কে জড়ালেন আম্পায়ারের সঙ্গে। একটু পর অন্য প্রান্তে আবার দেখা গেল তার রুদ্রমূর্তি। এবার আম্পায়ারের সামনে গিয়ে তিন স্টাম্পই তুলে নিয়ে আছাড় মারলেন মাটিতে।
  • শাস্তি না পেয়েই পার পেল মোহামেডান
    শুনানিতে মোহামেডান স্পোর্টিং ক্লাব স্বীকার করেছে জৈব-সুরক্ষা ভাঙার কথা। তবে এর জন্য কোনো শাস্তি পেতে হয়নি ঐতিহ্যবাহী ক্লাবটিকে। দুঃখ প্রকাশ করেই পার পেয়ে গেছে তারা।
  • আবু হায়দারের শেষের ছক্কায় সাকিবদের জয়
    ৫ রানের মধ্যে ৪ উইকেট তুলে নিয়ে নাটকীয় জয়ের আশা জাগিয়েছিল শাইনপুকুর ক্রিকেট ক্লাব। তবে শেষরক্ষা করতে পারেনি দলটি। দারুণ এক ছক্কায় মোহামেডান স্পোর্টিং ক্লাবকে জয় এনে দিয়েছেন আবু হায়দার।
  • দলের প্রয়োজনে ১১ নম্বরে ব্যাটিংয়েও সমস্যা নেই সাকিবের
    জাতীয় দলে সাকিব আল হাসানের ব্যাটিং পজিশন নিয়ে আলোচনা-গবেষণা-বিতর্ক চলে বিস্তর। এবার কৌতূহলের পালা ঢাকা প্রিমিয়ার লিগের দলে তার পজিশন নিয়ে। মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে এবার কোন পজিশনে ব্যাট করবেন, সেটি অবশ্য এখনই খোলাসা করলেন না ঐতিহ্যবাহী দলটির অধিনায়কের দায়িত্ব পাওয়া এই অলরাউন্ডার। তবে জানিয়ে দিলেন, আপত্তি নেই কোনো পজিশনে খেলতেই।
  • সিরিজ জয়ে গর্ব খুঁজে পাচ্ছেন সাকিব
    শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সিরিজ শেষ হয়েছে আক্ষেপের রেশ নিয়ে। ৩-০ তো হলো না! সেই আফসোসটুকু সাকিব আল হাসানেরও আছে। তবে শেষের অপূর্ণতার আগে যতটুকু অর্জন, তাতে অনেক বড় গর্বের উপলক্ষ্য দেখছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।
  • ‘নিজের করণীয় জানে সাকিব’
    তিনে ফিরে রানের জন্য সংগ্রাম করছেন সাকিব আল হাসান। তবে এ নিয়ে উদ্বেগের কিছু দেখছেন না মাহমুদউল্লাহ। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের ধারণা, পরের ম্যাচেই বড় ইনিংস খেলবেন সাকিব।
  • জ্যামাইকা তালাওয়াহসে সাকিব
    আবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলতে যাচ্ছেন সাকিব আল হাসান। বাঁহাতি এই অলরাউন্ডারকে স্কোয়াডে ফিরিয়েছে জ্যামাইকা তালাওয়াহস। 
  • মুশফিক-সাকিবদের থেকে শেখার তাগিদ মিরাজের
    একটা সময় অনুসরণের জন্য বাংলাদেশের ক্রিকেটারদের তাকাতে হতো বিদেশিদের দিকে। অনুপ্রেরণা বা আদর্শ হিসেবে মানা হতো তাদের। এখন বদলে গেছে প্রেক্ষাপট। বিশ্বমানের খেলোয়াড় যে আছে ঘরেই। মুশফিকুর রহিম, সাকিব আল হাসানদের দেখে তরুণদের শেখার তাগিদ দিলেন মেহেদী হাসান মিরাজ।
  • মাশরাফিকে ছুঁয়ে ওয়াসিম আকরামের পাশে সাকিব
    শ্রীলঙ্কা সিরিজে ব্যাটিংয়ে এখনও নিজেকে খুঁজে পাননি সাকিব আল হাসান। তবে বোলিংয়ে আপন ছন্দে ফিরছেন দ্রুতই। দ্বিতীয় ওয়ানডেতে দুই উইকেট নিয়ে দারুণ দুটি রেকর্ডে নাম লেখা হয়ে গেল তার। একটি বাংলাদেশের রেকর্ড, আরেকটি বিশ্বরেকর্ড। একটিতে তিনি স্পর্শ করলেন মাশরাফি বিন মুর্তজাকে, আরেকটিতে ওয়াসিম আকরামকে।
  • সাকিব-জাদেজাদের ভাবনায় রেখে হ্যাডলির চোখে সেরা স্টোকস
    আইসিসি র‌্যাঙ্কিংয়ে তিন সংস্করণের কোনোটিতেই অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে নেই বেন স্টোকস। তবে রিচার্ড হ্যাডলির কাছে স্টোকসই এখনকার এক নম্বর। রবীন্দ্র জাদেজা, সাকিব আল হাসানের মতো সমসাময়িক অন্যান্য অলরাউন্ডারদের কথা উল্লেখ করে নিউ জিল্যান্ডের এই কিংবদন্তি বললেন, উপযোগিতার দিক থেকে এই সময়ের সেরা অলরাউন্ডার স্টোকস।
  • হাজার উইকেটের মাইলফলকে সাকিব
    বল হাতে নিতেই যা একটু সময় লাগল। বোলিং শুরুর পর উইকেটের দেখা দ্রুতই পেয়ে গেলেন সাকিব আল হাসান। অপেক্ষার অবসানও হলো তাতেই। স্বীকৃত ক্রিকেটে ১ হাজার উইকেট পূর্ণ হলো বাংলাদেশের অলরাউন্ডারের।
  • মোহামেডানে খেলার অনুমতি পেলেন সাকিব
    চোট, নিষেধাজ্ঞাসহ নানা কারণে মাঝে অনেক দিন ঢাকা প্রিমিয়ার লিগে খেলেননি সাকিব আল হাসান। এবার তাকে দেখা যাবে ঘরোয়া ক্রিকেটের আকর্ষণীয় এই আসরে। সবশেষ আবাহনী লিমিটেডের হয়ে এই টুর্নামেন্টে অংশ নেওয়া বাঁহাতি অলরাউন্ডার এবার খেলবেন চির প্রতিদ্বন্দ্বী মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে।
  • কোয়ারেন্টিন থেকে ‘মুক্তি’ পেয়ে অনুশীলনে সাকিব-মুস্তাফিজ
    আরও দুই দিন কোয়ারেন্টিনে থাকার কথা ছিল সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের। তবে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে বিসিবির অনুরোধের পর এই দুই ক্রিকেটার ‘মুক্তি’ পেলেন আগেভাগেই। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের চূড়ান্ত ধাপের প্রস্তুতির শুরু থেকেই তাই যোগ দিতে পারলেন দুজন।
  • সাকিব-মুস্তাফিজের ‘কোয়ারেন্টিন ঈদ’
    পেশাগত ব্যস্ততায় পরিবার থেকে দূরে ঈদ করার অভিজ্ঞতা তাদের কম-বেশি আছেই। তবে এবারের অভিজ্ঞতা একেবারেই ভিন্ন। দেশে থেকেও বিচ্ছিন্ন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ভারত থেকে ফিরে কোয়ারেন্টিনে আছেন বাংলাদেশের এই দুই ক্রিকেটার। ঢাকার দুটি হোটেলে ঘরবন্দি কাটছে দুজনের ঈদ।
  • দেশে ফিরলেন সাকিব-মুস্তাফিজ
    আইপিএল স্থগিত হওয়ার পর দেশে ফিরলেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। একটি চার্টার্ড ফ্লাইটে বৃহস্পতিবার দুপুর সাড়ে তিনটায় ঢাকায় পা রাখেন বাংলাদেশের এই দুই ক্রিকেটার।
  • হতাশা ভুলে নতুন শুরুর আশায় সৌম্য
    সব সংস্করণ মিলিয়ে টানা ১০ ম্যাচে জয়ের দেখা নেই। পিঠ যেন দেওয়ালে ঠেকে গেছে বাংলাদেশ দলের। তবে অন্ধকার সুড়ঙ্গের শেষে আলোর খানিকটা রেখা হিসেবে দেখা যাচ্ছে সামনে সিরিজ। নিজেদের প্রিয় সংস্করণে খেলা আপন আঙিনায়। ফিরছেন সাকিব আল হাসানও। সব মিলিয়ে বাজে সময় পেছনে ফেলে দল জয়ের ধারায় ফিরবে, বিশ্বাস সৌম্য সরকারের।
  • পেস বোলিং অলরাউন্ডার খুঁজছেন বাংলাদেশ কোচ
    হাহাকারটা বাংলাদেশের ক্রিকেটে বেশ পুরনো। একজন পেস বোলিং অলরাউন্ডার চাই! সেই তাগিদ এবার শোনা গেল রাসেল ডমিঙ্গোর কণ্ঠেও। শ্রীলঙ্কা থেকে সিরিজ হেরে দেশে ফেরার পর বাংলাদেশের প্রধান কোচ বলছেন, বিদেশে ভালো করতে একজন পেস বোলিং অলরাউন্ডার খুবই প্রয়োজন।
  • কোয়ারেন্টিনে ছাড় পাচ্ছেন না সাকিব ও মুস্তাফিজ
    না, মহামারীর মধ্যে সাকিব আল হাসান বা মুস্তাফিজুর রহমানের জন্য শিথিল হবে না নিয়ম।
  • সাকিব-মুস্তাফিজকে ফিরতে হবে ‘বিশেষ ব্যবস্থায়’
    ভারতের সঙ্গে বাংলাদেশের সব ধরনের যোগাযোগ আপাতত বন্ধ। আইপিএল থেকে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের ফেরার জন্য তাই বিশেষ ব্যবস্থার বিকল্প দেখছে না বিসিবি। তাদের সঙ্গে সমন্বয় করে সব করা হবে বলে জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।
  • ওয়ানডের প্রাথমিক দলে ইমরুল-তাইজুল-শহিদুল
    দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দলে ডাক পেয়েছেন ইমরুল কায়েস, তাইজুল ইসলাম ও শহিদুল ইসলাম। আইপিএল খেলতে ছুটিতে থাকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানও আছেন ২৩ জনের দলে।
  • পিএসএলে সাকিব-মাহমুদউল্লাহ-লিটন
    আবার পিএসএলে খেলার সুযোগ পেয়েছেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ। প্রথমবারের মতো পাকিস্তানের এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে দল পেয়েছেন লিটন দাস।
  • আইপিএলে দেখা যাবে সাকিব-মুস্তাফিজ লড়াই?
    পারফরম্যান্সে ধারাবাহিকতা থাকলে আইপিএলের মঞ্চে শনিবার দেখা যেত সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের লড়াই। কিন্তু একজন গত ম্যাচের একাদশে হারান জায়গা, আরেকজন ছিলেন বিবর্ণ। ভারতের ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টে বাংলাদেশের দুই তারকার মুখোমুখি হওয়ার বাস্তব সম্ভাবনা তাই কমই।
  • কলকাতার একাদশে জায়গা হারালেন সাকিব
    দলের প্রথম তিন ম্যাচে ব্যাটে-বলে আশানুরূপ পারফরম্যান্স দেখাতে পারেননি সাকিব আল হাসান। বাংলাদেশের অলরাউন্ডারকে সেটির মূল্য দিতে হলো কলকাতা নাইট রাইডার্সের একাদশে জায়গা হারিয়ে।
  • ‘অবশ্যই আমরা সাকিবকে মিস করব’
    নেতৃত্বের ছয় টেস্টের পাঁচটিতেই সাকিব আল হাসানকে দলে পাননি মুমিনুল হক। বাঁহাতি অলরাউন্ডারকে ছাড়াই খেলতে অভ্যস্ত হয়ে উঠার কথা বাংলাদেশ টেস্ট অধিনায়কের। তবে এরপরও শ্রীলঙ্কার বিপক্ষে সাকিবের অভাব যেন একটু বেশিই অনুভব করবেন মুমিনুল। লঙ্কানদের বিপক্ষে একমাত্র টেস্ট জয়ে যে অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল ছিলেন সাকিব।
  • বোলিংয়ে খরুচে, ব্যাটিংয়ে নিষ্প্রভ সাকিব
    পাওয়ার প্লেতে দুটি ওভার করে মোটেও সুবিধা করতে পারলেন না সাকিব আল হাসান। এলোমেলো বোলিংয়ে বাঁহাতি এই স্পিনার আলগা করে দিলেন চেপে ধরা ফাঁস। পরে ব্যাটিংয়ে মেটাতে পারলেন না সময়ের দাবি। শুরু থেকেই ওভার প্রতি যেখানে প্রয়োজন ১০ এর বেশি রান, সেখানে রান করলেন তিনি বলে-বলে।
  • ব্যাটে-বলে সাকিবের দুই রূপ, কলকাতার অবিশ্বাস্য হার
    বল হাতে চেনা চেহারায় সাকিব আল হাসান, আঁটসাঁট বোলিংয়ের সঙ্গে শিকার গুরুত্বপূর্ণ একটি উইকেট। কিন্তু বাংলাদেশের অলরাউন্ডার হতাশা উপহার দিলেন ব্যাটিংয়ে। তার দল কলকাতা নাইট রাইডার্স বড় বিস্ময় উপহার দিল নিজেদের মুঠোয় থাকা জয় প্রতিপক্ষের কাছে তুলে দিয়ে।
  • কলকাতার হয়ে ৫০ ম্যাচ, সাকিবের জন্য বিশেষ ক্যাপ
    টসের একটু আগে মাঠের এক প্রান্তে গোল হয়ে দাঁড়িয়ে কলকাতা নাইট রাইডার্সের সাপোর্ট স্টাফ ও ক্রিকেটাররা। সেখানেই হয়ে গেল ছোট্ট আনুষ্ঠানিকতা। কোচ ব্রেন্ডন ম্যাককালাম কিছু একটা বললেন, তারপর সবার তুমুল করতালির মধ্যে হাসিমুখে এগিয়ে গেলেন সাকিব আল হাসান। তার হাতে ক্যাপ তুলে দিলেন ম্যাককালাম।
  • প্রথম বলে উইকেটে শুরু সাকিবের আইপিএল
    ব্যাটিংয়ে শেষটায় নেমে তেমন কিছু করতে পারেননি সাকিব আল হাসান। বোলিংয়ে প্রথম বলেই নেন উইকেট। কিন্তু ধরে রাখতে পারেননি ছন্দ। বাংলাদেশের এই অলরাউন্ডারের আইপিএলে ফেরার দিনে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়েছে কলকাতা নাইট রাইডার্স।
  • ‘সাকিব ভাই, মুস্তাফিজের তো ১০-১২টা হাত না’
    সিরিজ শুরুর আগেই কি পিছিয়ে বাংলাদেশ? সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের অনুপস্থিতিতে সেই প্রশ্ন ওঠা স্বাভাবিক। তবে মাঠের লড়াইয়ের আগে নিজেদের খর্বশক্তির মনে করছেন না মুমিনুল হক। বাংলাদেশ টেস্ট অধিনায়ক মনে করিয়ে দিলেন, সাকিব ও মুস্তাফিজ অতিমানব নন।
  • ‘সাকিব ও নারাইন আলাদা নয়’
    সাকিব আল হাসান নাকি সুনিল নারাইন? এবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচে তুমুল কৌতূহল এই প্রশ্ন নিয়েই। একাদশে স্পিনিং অলরাউন্ডারের জায়গা নেবেন কে? ম্যাচের আগে কলকাতা অধিনায়ক ওয়েন মর্গ্যান খোলাসা করলেন না সেই উত্তর। তবে জানিয়ে দিলেন, এই দুজনকে একই ভূমিকায় দেখছে দল।
  • সাকিবের চাওয়া, আইপিএলে একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেট
    আইপিএলে তো বটেই, টি-টোয়েন্টি ক্রিকেটেই এখনও পর্যন্ত একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেটের ‘ডাবল’ করতে পারেননি কেউ। কলকাতা নাইট রাইডার্সের হয়ে এবারের আইপিএলে সেই অনন্য কীর্তিই গড়তে চান সাকিব আল হাসান।
  • ‘পরের সিরিজেই হয়তো তিনে ফিরবে সাকিব’
    সাকিব আল হাসানকে চার নম্বরে খেলানোর পরীক্ষা আপাতত শেষ বলেই ইঙ্গিত দিলেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক জানালেন, পরের সিরিজেই সাকিবকে তিন নম্বরে দেখা যাওয়ার সম্ভাবনা প্রবল। পাশাপাশি, সৌম্য সরকারকে ‘ফিনিশার’ বানানোর ভাবনা থেকেও দল সরে এসেছে বলে আভাস দিলেন তামিম।
  • ‘ওপেন টু এনিথিং অ্যান্ড এভরিথিং’, নেতৃত্বের প্রসঙ্গে সাকিব
    সবশেষ দফায় যখন বাংলাদেশের নেতৃত্বে ছিলেন সাকিব আল হাসান, প্রকাশ্য সংবাদ সম্মেলনে বলেছেন যে এই দায়িত্ব উপভোগ করেন না। তবে সময়ের স্রোত সেই ভাবনার জমিতে পলি ফেলেছে বলেই মনে হচ্ছে। এই অলরাউন্ডার এখন বলছেন, আবার দেশের নেতৃত্ব পেলে অবশ্যই চেষ্টা করে দেখবেন।
  • আইপিএলে ভালো করলেও গালি খাব, না করলেও খাব: সাকিব
    সাক্ষাৎকারের শুরুতেই সাকিব আল হাসানের শর্ত, ‘বিতর্কিত কিছু নিয়ে প্রশ্ন করা যাবে না।’ আইপিএলে খেলতে চাওয়ার চিঠির ভুল ব্যাখ্যা করা হয়েছে দাবি করে বোর্ডের দিকে তিনি আঙুল তোলায় কিছুদিন ধরেই উত্তাল দেশের ক্রিকেট। তার শর্ত শুনে বোঝা গেল, নতুন বিতর্কের জন্ম দিতে চান না। কথা প্রসঙ্গে তবু চলেই এলো সাম্প্রতিক অনেক কিছু। আইপিএল খেলতে সাকিব এখন মুম্বাইয়ে, টিম হোটেলে চলছে কোয়ারেন্টিন। সেখান থেকে ফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া দীর্ঘ একান্ত সাক্ষাৎকারে এই অলরাউন্ডার কথা বললেন কোয়ারেন্টিনের দুঃসহ অভিজ্ঞতা, বাংলাদেশ দলের পারফরম্যান্স, আইপিএল খেলতে চাওয়ার প্রেক্ষাপট, তার ক্যারিয়ার, নিষেধাজ্ঞা, নেতৃত্ব, অবসর ভাবনা, সবকিছু নিয়ে।
  • কোন পর্যায়ে গেলে মানুষ আত্মহত্যা করে, বুঝেছেন সাকিব
    মহামারীকালে মাঠের বাইরে ক্রিকেটারদের জন্য কত বড় পরীক্ষা, সেই বাস্তবতার সঙ্গে এবার পরিচয় হলো সাকিব আল হাসানের। মানসিক অবসাদের খুব বাজে পর্যায়ে চলে গিয়েছিলেন বাংলাদেশের এই অলরাউন্ডার। ওই সময়টাতেই তার উপলব্ধি হয়েছে, অবসাদের কোন পর্যায়ে গেলে লোকে আত্মহত্যার মতো কঠিন পথ বেছে নেয়।
  • আইপিএল যাত্রার আগে মিরপুরে সাকিবের অনুশীলন
    যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে একদিনের বিশ্রাম। এরপর অনুশীলনে নেমে গেলেন সাকিব আল হাসান। জন্মদিনের সকালে এই অলরাউন্ডারকে দেখা গেল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। ব্যাটিং-বোলিং অনুশীলন করলেন তিনি ইনডোরের পাশের নেটে।
  • আলোচনার ঝড়ের মধ্যে দেশে ফিরছেন সাকিব
    আইপিএল খেলতে ভারতে যাওয়ার আগে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরছেন সাকিব আল হাসান। কয়েক দিন ধরে তুমুল আলোচনায় থাকা এই ক্রিকেটারের ঢাকায় পা রাখার কথা মঙ্গলবার ভোর রাতে।
  • তৃতীয় সন্তানের বাবা হলেন সাকিব
    সাকিব আল হাসান ও উম্মে আহমেদ শিশির দম্পতির ঘর আলো করে এলো তাদের তৃতীয় সন্তান। দুই কন্যা সন্তানের পর এবার পুত্র সন্তানের বাবা হলেন সাকিব।
  • ‘দা হানড্রেড’-এ দল পাননি সাকিব-তামিমরা
    ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট ‘দা হানড্রেড’-এ দল পাননি বাংলাদেশের কেউ। ড্রাফটে ছিলেন সাকিব আল হাসান, তামিম ইকবালসহ বাংলাদেশের আট ক্রিকেটার।
  • সাকিবের ঘটনায় শিক্ষা নিয়ে সামনের চুক্তি সাজাবে বিসিবি
    ক্রিকেটারদের কাছে ভবিষ্যতে আর কোনোভাবে জিম্মি হতে চায় না বিসিবি। টেস্ট বাদ দিয়ে সাকিব আল হাসানের আইপিএল খেলতে চাওয়ার উদাহরণকে ভাবনায় রেখেই এবার বোর্ডের কেন্দ্রীয় চুক্তির শর্তাবলী তৈরি করা হবে। চুক্তির বাইরে যাওয়ার কোনো সুযোগ থাকবে না ক্রিকেটারদের।
  • সাকিব ছুটি চাওয়ায় ‘মন খারাপ’ বিসিবি সভাপতির
    বাংলাদেশ ক্রিকেটের দুঃসময়ে সাকিব আল হাসান আইপিএল খেলার জন্য ছুটি চাওয়ায় খারাপ লেগেছে বিসিবি সভাপতি নাজমুল হাসানের। তার ধারণা ছিল, দল একের পর এক ম্যাচে হারার পর পরবর্তী সিরিজে জয়ের জন্য ‘উঠেপড়ে’ লাগবেন সাকিবসহ দলের সবাই।
  • বাংলাদেশের টেস্ট বাদ দিয়ে আইপিএল খেলবেন সাকিব
    আগামী এপ্রিলে যখন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ দল, ফিট থাকলে সাকিব আল হাসান তখন খেলবেন আইপিএলে। ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চলার সময় দেশের হয়ে টেস্ট খেলতে ইচ্ছুক নন বাংলাদেশের অলরাউন্ডার। টেস্ট সিরিজ থেকে ছুটি চাওয়ার পর অনেক আলোচনা করে সাকিবের ছুটি মঞ্জুর করেছে বিসিবি।
  • কলকাতায় আরেকটি শিরোপা চান সাকিব
    আইপিএলে পুরনো ঠিকানায় ফিরে রোমাঞ্চিত সাকিব আল হাসান। কলকাতা নাইট রাইডার্সের হয়ে আবারও মাঠে নামতে মুখিয়ে আছেন বাংলাদেশের এই অলরাউন্ডার। দলটির হয়ে দুই শিরোপার পাশে আরেকটি যোগ করতে চান তিনি।
  • ৩ কোটি ২০ লাখ রুপিতে আবার কলকাতায় সাকিব
    আইপিএলে নিজের পুরনো ঠিকানায় ফিরলেন সাকিব আল হাসান। নিলামে বাংলাদেশের অলরাউন্ডারকে তিন কোটি ২০ লাখ রুপিতে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স।
  • আইপিএল নিলামে ২ নম্বর সেটে সাকিব, ৪ নম্বরে মুস্তাফিজ
    আইপিএলের নিলামে শুরুর দিকেই নাম উঠবে বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের। নিলামের ২ নম্বর সেটে থাকছে সাকিবের নাম, ৪ নম্বর সেটে মুস্তাফিজ।
  • ‘দা হানড্রেড’-এর ড্রাফটে সাকিব-তামিম
    ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট ‘দা হানড্রেড’-এর ড্রাফটে আছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। একশ বলের এই টুর্নামেন্টের ড্রাফটে গতবারও ছিলেন বাংলাদেশের এই দুই অভিজ্ঞ ক্রিকেটার। করোনাভাইরাসের প্রকোপে সেই আসর আর হয়নি।