• সেরা ফিল্ডার: মাশরাফির চোখে এক নম্বর সাকিব
    উত্তরটা যেন তৈরিই ছিল মাশরাফি বিন মুর্তজার। সেরার বাছাইয়ে ভাবনার সাগরে ডুব দিতে হলো না বাংলাদেশের ক্রিকেটের দুই দশকের হৃদ্ধ অভিযাত্রীকে। দেশের সবসময়ের সেরা ফিল্ডার নিয়ে কথোপকথনের শুরুতেই মাশরাফির ঝটপট উত্তর, ‘সেরা তো অবশ্যই সাকিব।’
  • আমি রোনালদোর মতো, কিন্তু মেসির ভক্ত : সাকিব
    মাঠের ভেতর তাৎক্ষনিক প্রতিক্রিয়া প্রকাশ, মাঠের বাইরে স্পষ্টবাদী, সব মিলিয়ে ব্যক্তিত্বের ধরনে ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে নিজের মিল খুঁজে পান সাকিব আল হাসান। তবে বাংলাদেশের অলরাউন্ডার আরও একবার জানালেন, তার প্রিয় ফুটবলার লিওনেল মেসি।
  • সেরা ফিল্ডার: তুষারের চোখে এগিয়ে সাকিব
    এক যুগের সঙ্গে আরেক যুগের তুলনায় প্রবল আপত্তি তুষার ইমরানের। বিশেষ করে তুলনা যখন ফিল্ডিংয়ে, বিভিন্ন প্রজন্মের বাস্তবতায় তিনি পার্থক্য দেখেন আকাশ-পাতাল। তার পরও, কেবল সেরা বাছাইয়ের খাতিরেই তুষার ডুব দিলেন ভাবনার জগতে। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান শেষ পর্যন্ত সেরা হিসেবে বেছে নিলেন সাকিব আল হাসানকে।
  • সাকিবের ১০ বছর পর হোল্ডার
    করোনাভাইরাস বিরতির পর প্রথম আন্তর্জাতিক ম্যাচটি অসাধারণ বোলিংয়ে রাঙালেন জেসন হোল্ডার। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিলেন ৬ উইকেট। গড়লেন বিরল এক কীর্তিও। ইংল্যান্ডে ১০ বছর পর টেস্ট ইনিংসে ৫ উইকেটের স্বাদ পেলেন কোনো অধিনায়ক। সবশেষ এই অভিজ্ঞতা হয়েছিল সাকিব আল হাসানের।
  • সেরা ফিল্ডার: শাহরিয়ারের চোখে এগিয়ে সাকিব
    ‘সেরা ফিল্ডার বাছাই করতে হবে!’, শাহরিয়ার নাফীস যেন আঁতকে উঠলেন। পজিশন অনুযায়ী সেরা বলতে তার আপত্তি নেই। কিন্তু সব মিলিয়ে সেরা বাছাই করতেই চান না, কাজটি তার চোখে অসম্ভবের কাছাকাছি। অনেক জোরাজুরির পর শেষ পর্যন্ত শাহরিয়ার অনেক ভেবে একটু এগিয়ে রাখলেন সাকিব আল হাসানকে।
  • সেরা ফিল্ডার: আকরামের চোখে দুর্জয় ও সাকিব
    দুই যুগের দুই স্পিনিং অলরাউন্ডার। দুজনকেই বলা যায় ‘জেনুইন’ অলরাউন্ডার, ব্যাটিং বা বোলিংয়ে প্রায় সমান দক্ষ। তবে ব্যাটে-বলে নয়, অন্য একটি জায়গায় এই দুজনকে একই বন্ধনীতে রাখলেন আকরাম খান। সাবেক বাংলাদেশ অধিনায়কের মতে, বাংলাদেশের সবসময়ের সেরা ফিল্ডার নাঈমুর রহমান দুর্জয় ও সাকিব আল হাসান।
  • সেরা ফিল্ডার: মুশফিকের পছন্দ সাকিব
    সময়ের সেরা অলরাউন্ডারদের একজন সাকিব আল হাসান। ব্যাটে-বলে পারফরম্যান্স দুর্দান্ত। ক্রিকেট ইতিহাসের হাতে গোনা সেই অলরাউন্ডারদের একজন, যাদেরকে বলা যায় ‘জেনুইন’ অলরাউন্ডার। তার ব্যাটিং ও বোলিং তো বহু চর্চিত। মুশফিকুর রহিমের মতে, বাংলাদেশের ইতিহাসের সেরা ফিল্ডারও সাকিব।
  • রাগ নিয়ন্ত্রণের উপায় খুঁজছেন সাকিব
    মাঠে অনেক সময়ই নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন, মানছেন সাকিব আল হাসান। এই জায়গায় উন্নতির তাগিদ অনুভব করছেন বাংলাদেশের অলরাউন্ডার। উত্তপ্ত সময়গুলিতে নিজেকে সামলে রাখার পথ খুঁজছেন তিনি।
  • নিষেধাজ্ঞা বদলে দিয়েছে সাকিবের অবসর ভাবনা
    পরিবারের সঙ্গে সময় কাটানোর তাড়না বাড়ছিল। সঙ্গে ছিল পারিপার্শ্বিক অনেক বাস্তবতা। সব মিলিয়ে সাকিব আল হাসান ভেবেছিলেন, আর বছর দুয়েক খেলে ছেড়ে দেবেন ক্রিকেট। কিন্তু এক বছরের নিষেধাজ্ঞা বদলে দিয়েছে অবসর নিয়ে তার ভাবনা। এখন নিষেধাজ্ঞা শেষে আরও অন্তত তিন থেকে পাঁচ বছর খেলতে চান বাংলাদেশের অলরাউন্ডার।
  • ‘মুশফিকের আবেগ থেকেই আসে নাগিন ডান্স বা উদযাপন’
    কখনও নাগিন ডান্স, কখনও আবার অন্য কোনো উদযাপন। ম্যাচ জয়ের আগেই উদযাপন করে শেষ পর্যন্ত হেরে যাওয়া কিংবা ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের জয়ের ছবির সঙ্গে সেলফি। নানা সময়ে আরও অনেক কথা কিংবা প্রতিক্রিয়া, সব মিলিয়ে মুশফিকুর রহিম আলোচনার জন্ম দিয়েছেন অনেক। সাকিব আল হাসানের মতে, এই সবকিছুর উৎস মুশফিকের ভেতরের আবেগ ও সবসময় জিততে চাওয়ার তাড়না।
  • ৫-১০ বছরের নিষেধাজ্ঞা যেভাবে এড়িয়েছেন সাকিব
    আইসিসি দুর্নীতি দমন কর্মকর্তাদের সঙ্গে দেখা হওয়ার পর নিজে বিস্তারিত সবকিছু জানিয়ে দেওয়ার কারণেই আরও বড় শাস্তি এড়ানো গেছে বলে মনে করেন সাকিব আল হাসান। বাংলাদেশের অলরাউন্ডার বলছেন, ৫-১০ বছরের নিষেধাজ্ঞাও পেতে পারতেন। নিজের ভুল থেকে বড় শিক্ষা পেয়েছেন বলেও জানালেন সাকিব।
  • তামিম-সাকিব-মুশফিকদের ঈদ শুভেচ্ছা
    দেশে থাকলে ঈদে বরাবরই বগুড়ায় চলে যান মুশফিকুর রহিম। আগে কখনোই ঢাকায় ঈদ করা হয়নি। করোনাভাইরাস পরিস্থিতিতে এবার সেই অভিজ্ঞতাও হয়ে গেল। জাতীয় দলের সিনিয়র এই ক্রিকেটার সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে অনুরোধ করেছেন ঘরে থাকতে। ঈদ শুভেচ্ছায় সবাইকে নিরাপদে থাকার বার্তা দিয়েছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসানরা সবাই।
  • অতিথি হচ্ছেন না সাকিব, আলোচনা চান না তামিম
    তুমুল আলোচিত ও জনপ্রিয় লাইভ শোর শেষ পর্বে দেশের পাঁচ সিনিয়র ক্রিকেটারের একসঙ্গে আড্ডা চেয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু ‘পঞ্চপান্ডব’ বলে খ্যাত এই পাঁচ জনের একজনকে পাওয়া যাচ্ছে না। তামিমের অতিথি হচ্ছেন না সাকিব আল হাসান। তবে সাকিবের না থাকা নিয়ে বেশি আলোচনা চান না তামিম।
  • সাকিব-তামিমের সঙ্গে জমজমাট লড়াই হতো: ওয়াসিম
    কেমন হতো ওয়াসিম আকরামের সঙ্গে বাংলাদেশের এখনকার ব্যাটসম্যানদের লড়াই? পাকিস্তানের কিংবদন্তি বাঁহাতি পেসারের ধারণা, তামিম ইকবাল ও সাকিব আল হাসানের সঙ্গে লড়াই হতো জমজমাট।
  • মাঠ থেকে দেখা: সাকিব-তামিমের শৌর্যে অস্ট্রেলিয়া-বধ কাব্য
    প্যাট কামিন্সের একেকটি শট কাঁপন ধরাচ্ছিল বুকে। পিন পতন নীরবতা নেমে আসছিল স্টেডিয়ামে। আবার জশ হেইজেলউড স্ট্রাইকে এলেই গ্যালারিতে ফিরছিল প্রাণ। বল প্যাডে লাগলেই সমস্বরে চিৎকার! রোমাঞ্চ-উত্তেজনার ঢেউ বয়ে যাচ্ছিল যেন। শের-ই-বাংলা স্টেডিয়ামের গ্যালারির সেই ঢেউয়ে ভাসছিলেন মেহেদী হাসানও। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম জয়ের সাক্ষী হতে তিনি এসেছিলেন মাঠে। শেষ জুটির সেই রুদ্ধশ্বাস সময়ে শঙ্কা-সম্ভাবনার দোলাচলে দুলছিলেন তিনি প্রবলভাবে। শেষ পর্যন্ত মাঠ ছেড়েছিলেন ইতিহাসের স্বাক্ষী হয়ে।
  • সাকিব-মুশফিকের ‘সেরা জুটি’
    আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সফলতম জুটি সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। জুটিতে সবচেয়ে বেশি রান, সেঞ্চুরি ও ফিফটি, সবচেয়ে বড় জুটি, সব রেকর্ডই এই দুজনের। তবে এবার মাঠের বাইরে দুজনের যে জুটি হলো, মুশফিকুর রহিম এটিকে বলছেন, দুজনের সেরা জুটি।
  • মাঠ থেকে দেখা: ১০ উইকেটের সেশনে বাংলাদেশের দুর্দান্ত জয়
    ২৭‌৩ রান তাড়ায় উদ্বোধনী জুটিতেই শতরান। ইংল্যান্ডের জয় মনে হচ্ছিল নাগালে। অ্যালেস্টার কুক ও বেন ডাকেট যখন দৃঢ় পায়ে এগিয়ে নিচ্ছিলেন দলকে, মিরপুরের গ্যালারি থেকে গুটি গুটি পায়ে বেরিয়ে যাচ্ছিলেন অনেক দর্শক। গ্র্যান্ড স্ট্যান্ডে বসে আসাদুল হকও ভাবছিলেন, চলেই যাবেন। কিন্তু মনের সায় মিলল না। মনের কোথাও উঁকি দিচ্ছিল জয়ের স্বপ্ন। আসাদুল থেকে গেলেন এবং শেষ পর্যন্ত স্বাক্ষী হলেন বাংলাদেশের অসাধারণ এক জয়ের।
  • দ্বিতীয় সন্তানের বাবা হলেন সাকিব
    দ্বিতীয় সন্তানের বাবা হলেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। যুক্তরাষ্ট্রে শুক্রবার সাকিব ও উম্মে আহমেদ শিশির দম্পতির ঘর আলো করে এসেছে দ্বিতীয় কন্যা সন্তান।
  • সাকিবের ব্যাট নিলামে পেল ২০ লাখ টাকা
    ভিত্তি মূল্য রাখা হয়েছিল ৫ লাখ টাকা। উত্তেজনাময় দর কষাকষি শেষে সাকিব আল হাসানের প্রিয় ব্যাট শেষ পর্যন্ত নিলামে বিক্রি হয়েছে ২০ লাখ টাকায়। এই অর্থের পুরোটাই যাবে সাকিব আল হাসান ফাউন্ডেশনে। সহায়তা করা হবে করোনাভাইরাসের এই দুর্যোগের সময় অসহায় মানুষদের।
  • প্রিয় ব্যাট নিলামে তুলছেন সাকিব
    এক ব্যাটে এসেছে দেড় হাজারের বেশি রান। ২০১৯ বিশ্বকাপে ওই ব্যাটেই উঠেছিল ঝড়। নিজের খুব প্রিয় সেই ব্যাট নিলামে তুলছেন সাকিব আল হাসান। প্রাপ্ত অর্থে সহায়তা করা হবে করোনাভাইরাসের সময়ে অসহায় হয়ে পড়া মানুষদের।
  • করোনাভাইরাস: টেস্টিং কিট দেবে সাকিবের ফাউন্ডেশন
    করোনাভাইরাসে থমকে গেছে জীবন। তবে থেমে নেই মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা আইসোলেশনে থাকা সাকিব আল হাসান এবার দান করতে যাচ্ছেন টেস্টিং কিট। 
  • জীবনের ইনিংসে ৩৩, ২২ গজে সাকিবের ৩৩
    নিষেধাজ্ঞার খাঁড়ায় মাঠ থেকে থাকতে হচ্ছে দূরে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে গিয়েও স্ত্রী-সন্তানদের থেকে দূরে স্বেচ্ছাবন্দী থাকতে হচ্ছে করোনাভাইরাস সতর্কতার নিয়ম মেনে। ৩৩তম জন্মদিনটি উদযাপনের উপলক্ষ্যই হয়তো সেভাবে পাবেন না সাকিব আল হাসান। তবে জাদুকরী পারফরম্যান্সে ক্রিকেট পাগল দেশকে আনন্দের উপলক্ষ্য তো তিনি কম দেননি বছরের পর বছর! দেশের সবসময়ের সেরা ক্রিকেটারের জন্মদিনে সেসব সুখস্মৃতির রোমন্থন করাই যায়।
  • যুক্তরাষ্ট্রে গিয়ে ‘আইসোলেটেড’ সাকিব
    বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই যুক্তরাষ্ট্রে গিয়েছেন সাকিব আল হাসান। তবে বিমানবন্দর থেকে সরাসরি একটি হোটেলে গিয়ে উঠেছেন তিনি। স্বেচ্ছায় আলাদা করে রেখেছেন নিজেকে।
  • সাকিব থাকলে আরও ভালো লাগত: মাশরাফি
    একসঙ্গে দীর্ঘদিন খেললেও নেতৃত্ব ছাড়ার ম্যাচে পেলেন না সাকিব আল হাসানকে। সবার মাঝে দেশসেরা এই ক্রিকেটারকে মিস করেছেন মাশরাফি বিন মুর্তজা। জানিয়েছেন, সাকিব থাকলে আরও বেশি ভালো লাগত তার।
  • সবার প্রিয় ‘মাশরাফি ভাই’ হয়ে সারাটা জীবন থাকবেন: সাকিব
    দীর্ঘ সময় দুজন খেলেছেন কাঁধে কাঁধ মিলিয়ে। এই ম্যাচেও হয়তো খেলতেন একসঙ্গেই। কিন্তু নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান রয়েছেন মাঠের বাইরে। অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শেষ ম্যাচে তাই মাঠে নেই বাঁহাতি অলরাউন্ডার। তবে অধিনায়কের বিদায় অন্য সতীর্থদের মতো ছুঁয়ে গেছে তাকেও। মাশরাফিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আবেগঘন এক স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশের সেরা ক্রিকেটার।
  • পারলে সাকিবকেও দলে নিতেন মুমিনুল
    সেনাপতি হিসেবে যখন লড়াইয়ে নেমেছেন, সম্ভব সেরা সব অস্ত্রকেই নিজের ভাণ্ডারে দেখতে চান মুমিনুল হক। তাই মুশফিকুর রহিম তো বটেই, পারলে এমনকি সাকিব আল হাসানকেও পাকিস্তান সফরের দলে নিতেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। যদিও জানেন, আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিবকে পাওয়া সম্ভব নয়।
  • নিজের ব্যাটিং নজর কাড়ে না মুশফিকের
    মিডল অর্ডারে অনেক দিন ধরেই তিনি দলের সবচেয়ে বড় ভরসা। বিপদে সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান। দলকে খাদের কিনারা থেকে টেনে তোলার কাজটা নিয়ে গেছেন শিল্পের পর্যায়ে। তার নিবেদন, নিষ্ঠা, একাগ্রতা সতীর্থদের জন্য উদাহরণ। তার ব্যাটিংয়ের ভক্তের সংখ্যাও কম নয়। তবে নিজের ব্যাটিং অতোটা টানে না মুশফিকুর রহিমকে। তার নজর কাড়ে তামিম ইকবালের ড্রাইভ কিংবা সাকিব আল হাসানের কাট।
  • সাকিব না থাকায় সুবিধা দেখছে জিম্বাবুয়ে
    নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান বাংলাদেশ দলে না থাকায় সুবিধা দেখছেন ক্রেইগ আরভিন। নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস এবং দুই গুরুত্বপূর্ণ বোলার কাইল জার্ভিস ও টেন্ডাই চাটারা না থাকায় সুযোগ পাওয়া তরুণরা নিজেদের মেলে ধরবেন বলে আশাবাদী জিম্বাবুয়ের অধিনায়ক।
  • এমসিসি ক্রিকেট কমিটিতে সাকিবের জায়গায় কুক
    সাকিব আল হাসানের পদত্যাগে যে জায়গা ফাঁকা হয়েছিল, প্রায় তিন মাস পর সেখানে নতুন সদস্য অন্তর্ভুক্ত করেছে এমসিসি। ক্লাবের ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে জায়গা পেয়েছেন স্যার অ্যালেস্টার কুক।
  • বাংলাদেশ দলকে সাকিবের শুভকামনা
    সব ঠিকঠাক থাকলে, এই সফরেও হয়তো বাংলাদেশ দলকে নেতৃত্ব দিতেন সাকিব আল হাসান। কিন্তু সব ‘ঠিক’ থাকেনি। সাকিব তাই আপাতত মাঠের বাইরে। তবে ঠিকই চোখ রাখছেন অন্যদের পারফরম্যান্সে। নিষেধাজ্ঞায় থাকা অলরাউন্ডার পাকিস্তান সফরের জন্য শুভকামনা জানিয়েছেন দলকে।
  • সাকিব বললেন, সময়ই দেবে উত্তর
    সাকিব আল হাসানের কাছে জিজ্ঞাসা অনেক। লোকের আগ্রহ তার অনেক কিছুকে ঘিরে। আপাতত সবচেয়ে জরুরি জিজ্ঞাসা সম্ভবত, নিষেধাজ্ঞার এই সময়ে তিনি নিজেকে তৈরি রাখছেন কীভাবে। তবে সেই কৌতূহল জিইয়েই রাখলেন সাকিব, উত্তর তুলে রাখলেন সময়ের জন্য।
  • আইসিসির বর্ষসেরা দলের অধিনায়ক কোহলি, নেই সাকিব
    বিশ্বকাপে অসাধারণ ধারাবাহিকতা, বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে টুর্নামেন্ট সেরার বিবেচনায় চলে আসা, সব মিলিয়ে ব্যক্তিগত পারফরম্যান্সে ইংল্যান্ড বিশ্বকাপ স্বপ্নের মতো কেটেছিল সাকিব আল হাসানের। তবে আইসিসির বর্ষসেরা একাদশে জায়গা পাননি বাংলাদেশের অলরাউন্ডার।
  • বোলিংয়ে সাকিবের মতো অবদান রাখার ভাবনা মাহমুদউল্লাহর
    যতটা সম্ভাবনা ছিল, অলরাউন্ডার হিসেবে ততটা পূর্ণতা পায়নি মাহমুদউল্লাহর ক্যারিয়ার। সামর্থ্য যে আছে, ঘরোয়া ক্রিকেট তার প্রমাণ দিয়েছেন অনেকবারই। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সেভাবে বোলিং করা হয়ে ওঠে না। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে বোলিংয়ে অবদান রাখার চ্যালেঞ্জ মাহমুদউল্লাহর সামনে। বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক জানালেন, বল হাতে সাকিবের মতো অবদান রাখার বিষয়টি তার ভাবনায় আছে।
  • ‘পুরো বিপিএল সাকিবের অভাব অনুভব করবে’
    সাকিব আল হাসানের অভাব অনুভব করে প্রতিটি দল। আন্দ্রে রাসেলের মতে, সময়ের অন্যতম সেরা অলরাউন্ডারের জন্য অভাব বোধের জায়গাটা আরও বিস্তৃত। বাংলাদেশের সেরা ক্রিকেটারের অভাব অনুভব করবে গোটা বিপিএলই।
  • সাকিবকে ছেড়ে দিল হায়দরাবাদ
    আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসানকে ছেড়ে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। আইপিএলের আগামী আসরকে সামনে রেখে এই বাংলাদেশি অলরাউন্ডারসহ পাঁচ ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে দলটি।
  • ‘সাকিব-তামিম নেই মানে তিন জন নেই’
    ম্যাচে একজন কম নিয়ে খেলার অনুভূতি হচ্ছে মুমিনুল হকের। সাকিব আল হাসান ও তামিম ইকবাল না থাকায় বাংলাদেশ অধিনায়কের মনে হচ্ছে, একসঙ্গে তিন খেলোয়াড় হারিয়েছেন তিনি।
  • সাকিব-তামিমকে জয় উৎসর্গ দলের
    নিষেধাজ্ঞার জন্য ছিটকে যাওয়া সাকিব আল হাসান ও পারিবারিক কারণে ছুটি নেওয়া তামিম ইকবালকে জয় উৎসর্গ করেছে বাংলাদেশ দল।
  • সতীর্থদের সাকিবের অভিনন্দন
    সফরে তার অনুপস্থিতি দলকে দিয়েছে বাড়তি অনুপ্রেরণা।  চ্যালেঞ্জ জয়ের তাগিদ। তার শুরুটা হলো দুর্দান্ত; প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে ভারতকে হারিয়ে দিল বাংলাদেশ। দলের সাথে থাকতে না পারলেও দারুণ এই জয় ছুঁয়ে গেছে সাকিব আল হাসানকে। অভিনন্দন জানিয়েছেন সতীর্থদের।
  • সাকিবকে নিয়ে সাঙ্গাকারা-লক্ষ্মণের হতাশা
    আন্তর্জাতিক ক্রিকেটে একজন তাকে দীর্ঘদিন পেয়েছেন প্রতিপক্ষ হিসেবে, ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে খেলেছেন একই দলে। আরেকজন পেয়েছেন সানরাইজার্স হায়দরাবাদে, দলের অন্যতম নির্ভরযোগ্য ক্রিকেটার হিসেবে। কুমার সাঙ্গাকারা ও ভিভিএস লক্ষ্মণ, দুজনেরই বেশ ভালো ধারণা রয়েছে সাকিব আল হাসানের ব্যাপারে। বিশ্বের বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট খেলে বেড়ানো অভিজ্ঞ এই অলরাউন্ডার জুয়াড়ির প্রস্তাব গোপন করে নিষিদ্ধ হওয়ায় সাবেক দুই ক্রিকেটারই হতাশ।
  • সাকিবকে না পাওয়ার চ্যালেঞ্জে উজ্জীবিত দল
    সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা বড় ধাক্কা হয়ে এসেছে বাংলাদেশ দলের জন্য। তবে তাতে নুইয়ে পড়ছেন না ক্রিকেটাররা। দলের সেরা ক্রিকেটারের শূন্যতা পূরণের চ্যালেঞ্জ বরং আরও উজ্জীবিত করছে দলকে। সাকিবের অনুপস্থিতিতে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পাওয়া মাহমুদউল্লাহ জানালেন, সময়ের সেরা অলরাউন্ডারের অভাব থেকে ভালো করার অনুপ্রেরণা পাচ্ছেন সতীর্থরা।
  • ‘সাকিবকে দুই হাত বাড়িয়ে বুকে জড়িয়ে নেব’
    সিরিজ থেকে সাকিব আল হাসান ছিটকে গেছেন আগেই। তবে না থেকেও তিনি ফিরে আসছেন বারবার। সিরিজ শুরুর আগের দিনও যেমন তাকে নিয়েই চর্চা। তার নিষেধাজ্ঞা কেবল শুরু হলো, এখনই জল্পনা শুরু হয়ে গেছে ফেরার সময় নিয়ে। ফেরার পর তাকে কতটা স্বাগত জানাবে দল? মাহমুদউল্লাহ জানালেন, দেশের সর্বকালের সেরা ক্রিকেটারকে তারা আপন করেই নেবেন।
  • ভক্ত-সমর্থকদের প্রতি সাকিবের আহ্বান
    সাকিব আল হাসান শাস্তি মেনে নিলেও মানতে পারছেন না তার ভক্তরা। তাদের শান্ত করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা দিলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। ভক্ত ও সমর্থকদের আহ্বান জানালেন শান্ত থাকার, ধৈর্য ধরার। 
  • সাকিব-তামিমবিহীন বাংলাদেশকে সমীহ ভারতের
    নিজেদের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান ও সফলতম ব্যাটসম্যান তামিম ইকবালকে ছাড়াও টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের ভালো করার সামর্থ্য আছে বলে মনে করেন ভারতীয় দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর। দুই দলের মধ্যকার সিরিজটি দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে বিশ্বাস তার।
  • সাকিবকে নিয়ে ড্রেসিংরুমের ভাবনা জানালেন কোচ
    আইসিসির নিষেধাজ্ঞায় লম্বা সময়ের জন্য থাকতে হবে ক্রিকেটের বাইরে। হারাতে হবে খেলোয়াড়ী জীবনের অনেক কিছু। তবে সতীর্থদের কাছে সাকিব আল হাসান আছেন আগের জায়গাতেই, থাকবেনও। বাংলাদেশের প্রধান কোচ জানালেন, সতীর্থরা সাকিবকে শ্রদ্ধা করেন আগের মতোই।
  • সাকিববিহীন ১ বছরের চ্যালেঞ্জ যেভাবে দেখছে বিসিবি
    হতচকিত ভাবটা এখনও কাটেনি পুরোপুরি। সাকিব আল হাসানকে এক বছরের জন্য হারানোর রেশ তীব্রভাবে আচ্ছন্ন করে রেখেছে বাংলাদেশের ক্রিকেটকে। তবে হতাশার চাদর খানিকটা সরিয়ে উঁকি দিতে হচ্ছে ভবিষ্যতের দিকে। আশার ছবি যদিও খুব উজ্জ্বলভাবে চোখে পড়ছে না। কিন্তু হাল ছাড়া তো যাবে না। বাস্তবতাকে মেনে নিয়ে সাকিবকে ছাড়া মাঠের ক্রিকেটের চ্যালেঞ্জ সামলানোর প্রস্তুতি নিচ্ছে বিসিবি।
  • সাকিবের শাস্তি কমানোর আইনি দিক দেখছে বিসিবি
    বাস্তব সম্ভাবনা খুব সামান্য। সুযোগও খুব একটা নেই। তারপরও সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার মেয়াদ কোনোভাবে খানিকটা হলেও কমানো যায় কিনা, সেটি খতিয়ে দেখছে বিসিবি। বোর্ডের আইনী দল কাজ করছে সেটি নিয়ে।
  • আগের মতোই ভালোবাসব সাকিবকে: মাহমুদউল্লাহ
    এ দিন সংবাদমাধ্যমের মুখোমুখি হতেন হয়তো সাকিব আল হাসান। তিনিই তো ছিলেন অধিনায়ক! কিন্তু আইসিসির নিষেধাজ্ঞায় এখন তিনি ক্রিকেট থেকে অনেক দূরে। সশরীরে না থাকলেও অবশ্য বুধবার দুপুরে বিমানবন্দরে সাকিবের উপস্থিতি ছিল প্রবল। ভারত সফরগামী দলের ক্রিকেটারদের আলোচনায় বারবার এলো যে তার কথাই!
  • সাকিবকে ট্রেনিংয়ের সুবিধা দেবে বিসিবি
    নিষেধাজ্ঞা পেলেও সাকিব আল হাসানকে পুরোপুরি ক্রিকেট থেকে দূরে ঠেলে দেবে না বিসিবি। অনুশীলনের সুযোগ-সুবিধা দেওয়া হবে এই অলরাউন্ডারকে। তবে দলের সঙ্গে অবশ্য ট্রেনিং করতে পারবেন না সাকিব। তাকে কেন্দ্রীয় চুক্তিতেও হয়তো রাখতে পারবে না বিসিবি।
  • সাকিবের জন্য ব্যথিত জামাল ভূইয়া
    ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করে দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান নিষেধাজ্ঞা পাওয়ায় মর্মাহত জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়া। তবে নিয়ম ভাঙলে শাস্তি পেতে হবে, সেই কঠিন বাস্তবতাও মানছেন তিনি।
  • ‘আর কেউ যেন সাকিবের মতো ভুল না করে’
    সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার ঘটনায় বিষন্ন দেশের ক্রিকেট। সেই বিষাদের ছায়া আকরাম খান, মিনহাজুল আবেদীন, হাবিবুল বাশারদের চেহারায়ও। তিন জনই মানসিকভাবে আহত। মলিন মুখে ফুটে উঠছিল দেশের সাবেক তিন অধিনায়কের মনের অবয়ব। তাদের বিশ্বাস, আরও দারুণভাবে ফিরে আসবেন সাকিব। পাশাপাশি আকরামের আশা, সাকিবের ঘটনা থেকে শিক্ষা নেবেন বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের সব ক্রিকেটার।
  • সাকিবের নেতৃত্বেই আমরা বিশ্বকাপের ফাইনাল খেলব: মাশরাফি
    নিষেধাজ্ঞার দিনটিতে সতীর্থদের কাছ থেকে অকুণ্ঠ সমর্থন ও ভালোবাসা পেয়েছেন সাকিব আল হাসান। সবাই সাকিবকে শুভকামনা জানিয়েছেন যেন এক বছর পর ফিরতে পারেন আরও ভালোভাবে। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা তো বলে দিয়েছেন, ২০২৩ বিশ্বকাপে সাকিবের নেতৃত্বেই ফাইনালে খেলবে বাংলাদেশ।
  • রুদ্ধশ্বাস দিন শেষে বিষণ্ন রাত
    বাংলাদেশের ক্রিকেটে দিনটির শুরু ছিল বিস্ময়, অবিশ্বাস আর হতচকিত ভাব নিয়ে। সংবাদমাধ্যমের খবর থেকে ছড়িয়ে পড়েছিল, জুয়াড়ির প্রস্তাব গোপন করে নিষিদ্ধ হতে যাচ্ছেন সাকিব আল হাসান। খবর নিশ্চিত হওয়ার জন্য এরপর দিন জুড়ে অপেক্ষা উত্তেজনা আর শঙ্কা নিয়ে। দীর্ঘ অপেক্ষার অবসান সন্ধ্যায়। জানা গেল, সত্যিই লস্বা সময় মাঠের বাইরে থাকতে হবে বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডারকে। রাতে দেখা মিলল সাকিবের। জানালেন হতাশার কথা। শোনালেন ফেরার প্রত্যয়।
  • এমসিসি ক্রিকেট কমিটি থেকে সাকিবের পদত্যাগ
    আইসিসির নিষেধাজ্ঞা পাওয়ার পর এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সরে দাঁড়িয়েছেন সাকিব আল হাসান।
  • ‘আগে দেখা করতে চাই’, জুয়াড়িকে বলেছিলেন সাকিব
    নিষেধাজ্ঞা ঘোষণার সংবাদ বিজ্ঞপ্তিতে সাকিব আল হাসানের বিরুদ্ধে অভিযোগ ও আইসিসি দুর্নীতি দমন বিভাগের হাতে থাকা প্রমাণের বিস্তারিত জানিয়েছে আইসিসি। খেলাটায় অনৈতিক কাজে জড়িত বলে আইসিসির সন্দেহভাজনদের একজন, দিপক আগারওয়ালের সঙ্গে সাকিবের কথোপকথনের অনেকটুকুও আইসিসি জানিয়েছে। সাকিব তার সঙ্গে নিয়মিত কথা চালিয়ে গেছেন, কিছু বার্তা মুছে দিয়েছেন ফোন থেকে, এমনকি ওই ব্যক্তির সঙ্গে দেখাও করতে চেয়েছেন!
  • বিসিবিতে সাকিবের ৩০ মিনিট
    ঘড়ির কাঁটা তখন রাত ৮টা ছুঁইছুঁই। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের মূল ফটকের বাইরে তখন মিছিল আর স্লোগান হচ্ছে। সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ায় এক দল লোক জড়ো হয়ে গলা ফাটাচ্ছেন আইসিসি আর বিসিবির বিরুদ্ধে। সে সময়ই মাঠে এলেন সাকিব। তবে মূল ফটক দিয়ে নয়, ঢুকলেন অন্য পাশ দিয়ে। দেখা করলেন বিসিবি কর্তাদের সঙ্গে, মুখোমুখি হলেন সংবাদমাধ্যমের।
  • শিগগিরই ফিরবেন সাকিব, আশা বিসিবি সভাপতির
    ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করে লম্বা সময়ের জন্য নিষেধাজ্ঞা পাওয়া সাকিব আল হাসান শীঘ্রই ক্রিকেটে ফিরবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। কঠিন এই সময়ে বিসিবি সাকিবের পাশে থাকবে বলেও জানিয়েছেন তিনি।
  • আরও দৃঢ়ভাবে ফিরতে চান সাকিব
    ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার বিষয়টি গোপন করে নিষিদ্ধ হওয়ার পর ভক্ত-সমর্থকদের পাশে থাকার আহ্বান জানিয়েছেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা কাটিয়ে আরও দৃঢ়ভাবে ক্রিকেটে ফিরতে চান বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।
  • শাস্তি মেনে নিয়ে দুঃখ প্রকাশ সাকিবের
    ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করে দুই বছরের নিষেধাজ্ঞা পাওয়া সাকিব আল হাসান শাস্তি মেনে নিয়েছেন। আইসিসির দুর্নীতি বিরোধী কার্যক্রমে নিজের দায়িত্ব ঠিকভাবে পালন করতে না পারায় দুঃখপ্রকাশ করেছেন এই অলরাউন্ডার।
  • সাকিব ভারতে যাবেন কিনা, জানা যাবে মঙ্গলবার
    দুই দিনে দুটি প্রস্তুতি ম্যাচের একটিতেও খেলেননি সাকিব আল হাসান। এমনকি আসেননি মাঠেও। আগের কয়েক দিনের নানা ঘটনাপ্রবাহে তাকে নিয়ে উঠেছে অনেক প্রশ্ন। বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক ভারত সফরে যাবেন কিনা, সেটি নিয়ে সংশয় উঠতে শুরু করেছে। বিসিবি পরিষ্কার কিছু জানায়নি। তবে এটুকু তারা জানাতে পেরেছে, সাকিবের ব্যাপারে জানা যাবে মঙ্গলবার।
  • সাকিবের স্পন্সরশিপ চুক্তি বেআইনি: বিসিবি সভাপতি
    গ্রামীণ ফোনের সঙ্গে সাকিব আল হাসানের স্পন্সরশীপ চুক্তিকে সম্পূর্ণ বেআইনী বলছে বিসিবি। চুক্তির শর্ত ভাঙার জন্য বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ককে বোর্ড চিঠি পাঠাচ্ছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। এই প্রশ্নে সাকিবকে কোনো ছাড় দেওয়া হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন তিনি।
  • প্রস্তুতির প্রথম দিনে নেই সাকিব, ছিলেন ইমরুল
    ভারত সফরের আগে বাংলাদেশের প্রস্তুতি ক্যাম্পের প্রথম দিনে ছিলেন না অধিনায়ক সাকিব আল হাসান। টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে না থাকলেও অনুশীলনে ছিলেন ওপেনার ইমরুল কায়েস।
  • সাকিবদের দাবি মেনে কোয়াবের নির্বাচনে সম্মত নাঈমুর
    দাবি ছিল, ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বা কোয়াব সভাপতি ও সাধারণ সম্পাদককে সরে যেতে হবে; এই দাবি পূরণ হয়নি। তবে ক্রিকেটারদের মূল যে দাবি, নতুন সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচন, তার দুয়ার খুলেছে। কোয়াবের নির্বাচন দিতে রাজি হয়েছেন সংগঠনের প্রধান নাঈমুর রহমান।
  • ‘দা হানড্রেড’ এর ড্রাফটে বাংলাদেশের ১১ ক্রিকেটার
    সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমসহ ছয় ক্রিকেটারের নাম শুরু থেকেই ছিল। এবার জানা গেল, ‘দা হানড্রেড’-এর ড্রাফটে আছেন বাংলাদেশের মোট ১১ জন ক্রিকেটার।
  • গায়ানাকে হারিয়ে সিপিএল শিরোপা সাকিবদের
    ব্যাট হাতে খুব বেশি করতে পারলেন না সাকিব আল হাসান। ভালো হলো না বোলিংও। তবে তাতে জয় পেতে কোনো সমস্যা হয়নি বারবাডোজ ট্রাইডেন্টসের। টুর্নামেন্ট জুড়ে দাপুটে ক্রিকেট খেলা গায়ানা আমাজন ওয়ারিয়র্সকে হারিয়ে সিপিএলের শিরোপা জিতেছে জেসন হোল্ডারের দল।
  • জাতীয় লিগে সাকিবের খেলা নিয়ে সিদ্ধান্ত নেবেন কোচ!
    ভারত সফরের প্রস্তুতির জন্য সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে জাতীয় ক্রিকেট লিগ। প্রথম শ্রেণির এই টুর্নামেন্টে কি খেলবেন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান? উত্তর জানা নেই বিসিবি পরিচালক আকরাম খানের। জানালেন, প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবে ক্রিকেট পরিচালনা বিভাগ।
  • সিপিএলের ফাইনালে সাকিবরা
    দ্বিতীয় সুযোগ কাজে লাগাতে পেরেছেন সাকিব আল হাসানরা। ত্রিনবাগো নাইট রাইডার্সকে হারিয়ে সিপিএলের ফাইনালে পৌঁছেছে বারবাডোজ ট্রাইডেন্টস।
  • সিপিএলে খরুচে সাকিব, ব্যর্থ ব্যাট হাতেও
    প্রথম দুই ম্যাচে ভালো বোলিং করা সাকিব আল হাসান এবার আর পারেননি। গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের ব্যাটসম্যানদের শুরুতে বেঁধে রাখতে সক্ষম হলেও নিজের শেষ ওভারে ছিলেন ভীষণ খরুচে। ব্যাট হাতেও পুরোপুরি ব্যর্থ বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার।
  • বারবাডোজের জয়ে সাকিবের দারুণ বোলিং
    ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ভালো বোলিংয়ের ধারাবাহিকতা ধরে রেখেছেন সাকিব আল হাসান। প্রাথমিক পর্বে নিজেদের শেষ ম্যাচে বারবাডোজ ট্রাইডেন্টসের জয়ে বড় ভূমিকা রেখেছে বাংলাদেশের অলরাউন্ডারের কার্যকর বোলিং। ব্যাট হাতে অবশ্য এ দিন ভালো কিছু করতে পারেননি সাকিব।
  • ‘দ্যা হানড্রেড’ এর ড্রাফটে সাকিব
    ইংল্যান্ডে নতুন ক্রিকেট প্রতিযোগিতা ‘দ্যা হানড্রেড’ এর ড্রাফটে বিদেশি খেলোয়াড়দের তালিকায় আছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।
  • ব্যাটে-বলে সাকিবের অবদান, প্লে-অফে বারবাডোজ
    বাঁচা-মরার ম্যাচে ব্যাটে-বলে অবদান রাখলেন সাকিব আল হাসান। এগিয়ে এলেন অন্যরাও। মাঝারি পুঁজি নিয়েও সেন্ট লুসিয়া জুকসকে হারিয়ে চতুর্থধ দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে বরবাডোজ ট্রাইডেন্টস।
  • সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সেও বারবাডোজের হার
    মেডেন ওভারে শুরু। পরের ওভারগুলোতেও বোলিং হলো দারুণ নিয়ন্ত্রিত। এরপর ব্যাট হাতেও অবদান রাখলেন সাকিব আল হাসান। কিন্তু এবারের সিপিএলে নিজের প্রথম ম্যাচে ‌এমন অলরাউন্ড পারফরম্যান্সও যথেষ্ট হলো না দলের জয়ের জন্য। রোমাঞ্চকর ম্যাচে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের কাছে ১ রানে হেরেছে সাকিবের বারবাডোজ ট্রাইডেন্টস।
  • ২৯ ধাপ এগোলেন মুজিব, সাকিব পেছালেন এক ধাপ
    রশিদ খান শীর্ষে আছেন আগে থেকেই। আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে জায়গা করে নিলেন এবার আরেক আফগান। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্সে এক লাফে ২৯ ধাপ এগিয়ে গেছেন মুজিব উর রহমান। এই স্পিনার উঠে এসেছেন নয়ে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে মুজিবের ঠিক ওপরেই সাকিব আল হাসান। তবে বাংলাদেশ অধিনায়ক পিছিয়েছেন এক ধাপ।
  • ভারত সফরে চোখ রেখে সিপিএলে সাকিব
    ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে বাংলাদেশের ক্রিকেটাররা ব্যস্ত হয়ে পড়বেন প্রথম শ্রেণির টুর্নামেন্ট জাতীয় ক্রিকেট লিগ নিয়ে। সতীর্থরা যখন পরের চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার আগে খানিকটা বিশ্রাম নেবেন সেই সময়ে সাকিব আল হাসান ছুটবেন ওয়েস্ট ইন্ডিজে। ভারত সফরে চোখ রেখে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলবেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।
  • দর্শকদের হতাশা ছুঁয়ে যাচ্ছে সাকিবকে
    ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যখন ডাক পড়ল সাকিব আল হাসানের, তুমুল উল্লাস ও করতালি শোনা গেল গ্যালারি থেকে। ম্যাচের সমাপ্তি টানা হয়েছে আরও অনেক আগেই। টিপটিপ বৃষ্টির মধ্যে তবু অপেক্ষায় দর্শকদের অনেকে। গ্র্যান্ড স্ট্যান্ডে শুধু নয়, দূরের অন্যান্য গ্যালারিতেও তখনও আছেন দর্শক। অনেক আগ্রহ, কৌতূহল ও উৎসাহ নিয়ে দর্শকেরা শেষ পর্যন্ত খেলা দেখতে না পারায় তাদের প্রতি সহানুভূতি জানালেন বাংলাদেশ অধিনায়ক।
  • বার্বাডোজ ট্রাইডেন্টসে যোগ দিলেন সাকিব
    ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দল বার্বাডোজ ট্রাইডেন্টসে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। আগামী ২৮ সেপ্টেম্বর সেন্ট কিটস অ্যান্ড নেভিসের বিপক্ষে ম্যাচের আগে দলে যোগ দিবেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।
  • বাংলাদেশের ‘বড় জয়’
    টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে তিন ধাপ ওপরে আফগানিস্তান। মাঠের ক্রিকেটে ব্যবধান হয়ে উঠছিল যেন আরও বেশি। পাত্তাই পাচ্ছিল না বাংলাদেশ। অবশেষে সাকিব আল হাসানের দারুণ এক ইনিংসে জয় এসেছে আফগানিস্তানের বিপক্ষে। বাংলাদেশ অধিনায়ক নিজেই এটিকে বলছেন বড় জয়।
  • সাকিব জানতেন, বড় ইনিংস আসছে
    বোলিংটা হচ্ছিল ভালোই। কিন্তু ব্যাট হাতে দেখা যাচ্ছিল না সাকিব আল হাসানের চেনা চেহারা। বাংলাদেশ অধিনায়ক অবশ্য জানতেন, হারিয়ে ফেলেননি নিজেকে। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ জেতানো ইনিংসের পর বললেন, অপেক্ষায় ছিলেন এমন ইনিংসের।
  • সাকিবের দুর্দান্ত ইনিংসে কাটল আফগান গেরো
    বরাবরের মতোই নির্লিপ্ত দেখাল সাকিব আল হাসানকে। জয়ের পর দেখা গেল না বিন্দুমাত্র উচ্ছ্বাস। তবে প্রতিক্রিয়া যেমনই হোক, ভেতরটা স্বস্তিতে ভরে যাওয়ার কথা বাংলাদেশ অধিনায়কের। অবশেষে আফগান-ধাঁধা মেলাতে পারল বাংলাদেশ। সতীর্থ ব্যাটসম্যানদের ব্যর্থতার মিছিলে অধিনায়কের ব্যাটেই খুলল জট।
  • সাকিবের আক্ষেপ কেবল শেষের ব্যাটিং নিয়ে
    ম্যাচ জুড়ে ভালো হয়েছে বোলিং। ফিল্ডিং হয়েছে দুর্দান্ত। ব্যাটিংয়ে শুরুটা ছিল উড়ন্ত। কেবল শেষটা নিয়ে একটু আক্ষেপ আছে সাকিব আল হাসানের। ব্যাটিংয়ের শেষটা ছাড়া প্রায় নিখুঁত একটা ম্যাচ খেলে ফাইনালে উঠেছে বাংলাদেশ।
  • ‘আফগানিস্তানের সঙ্গে জিততে বাংলাদেশের কষ্ট হয়’
    একমাত্র টেস্টের পর টি-টোয়েন্টি টুর্নামেন্টের প্রথম লড়াইয়েও হার। পেছনে আছে সবশেষ টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার স্মৃতি। আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের এই পারফরম্যান্স যা বলছে, সেটিকেই বাস্তবতা মনে করেন সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়কের মতে, টি-টোয়েন্টিতে তাদের চেয়ে অনেকটাই এগিয়ে আফগানরা।
  • রশিদের সঙ্গে ‘তেমন কিছু হয়নি’ সাকিবের
    এমনিতে নিজেদের মধ্যে সম্পর্ক দারুণ বলে জানিয়েছিলেন দুজনই। সাকিব আল হাসান ও রশিদ খান, নানা সময়েই বলেছেন তাদের বন্ধুত্বের কথা। আইপিএলে দুজন সতীর্থ, মাঠের বাইরে বেশ ভালো সময় কাটান দুজন। তবে এবার মাঠের ভেতরে খানিকটা লেগে গিয়েছিল দুজনের। সাকিব যদিও সেটিকে তেমন কিছু না বলে উড়িয়ে দিলেন। 
  • যে কারণে ওপেনিংয়ে মুশফিক
    চ্যালেঞ্জিং লক্ষ্য। শুরুটা তাই ভালো হওয়া ছিল জরুরি। সেই ভাবনাতেই বাংলাদেশের ইনিংসের শুরুতে দেখা গেল চমক। লিটন দাসের সঙ্গে ইনিংস শুরু করতে এলেন মুশফিকুর রহিম। পরিবর্তনটা অবশ্য শেষ পর্যন্ত ফলপ্রসূ হয়নি। মুশফিক ভালো করতে পারেননি। ম্যাচ শেষে অধিনায়ক সাকিব আল হাসান ব্যাখ্যা করলেন এই পরিবর্তনের কারণ।
  • আত্মবিশ্বাস তলানিতে, পরিষ্কার নয় মানসিকতা: সাকিব
    ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিতেছে বাংলাদেশ, হেরেছে দ্বিতীয়টিতে। তবে একটি জায়গায় দুই ম্যাচের চিত্র ছিল একই। টপ অর্ডার ব্যর্থ হয়েছে পুরোপুরি। অধিনায়ক সাকিব আল হাসানের মতে, ব্যাটসম্যানের আত্মবিশ্বাস আর মানসিকতা, ঘাটতি আছে দুই জায়গাতেই।
  • বাজে বোলিং, ফিল্ডিংকে দুষলেন সাকিব
    আফগানিস্তান ম্যাচে একের পর এক ভুল করে গেছে বাংলাদেশ। তাইজুল ইসলামের ‘নো’ বলের জন্য গুরুত্বপূর্ণ সময়ে পড়েনি উইকেট। অতিরিক্ত থেকে এসেছে ১৮ রান। শেষ ১০ ওভারে বাজে বোলিংয়ে হজম করতে হয়েছে ১০৪ রান। এই বিষয়গুলো পার্থক্য গড়ে দিয়েছে বলে মনে করেন সাকিব আল হাসান।
  • সাকিবের প্রশংসায় অভিভূত বার্ল
    বল কোথায় ফেলবেন যেন ভেবে পাচ্ছেন না সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে এমন চিত্র বিরল। বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের ওভারে একজন ব্যাটসম্যান প্রতিটি বলে বাউন্ডারি তুলে নিচ্ছেন, এমন চিত্র দেখা যায়নি আগে। তাণ্ডব চালানো রায়ান বার্লের সঙ্গে ম্যাচ শেষে কথা বলেন বাংলাদেশ অধিনায়ক। তার প্রশংসা পেয়ে উচ্ছ্বাসে ভাসছেন জিম্বাবুয়ের লেগ স্পিনিং অলরাউন্ডার।
  • সহজ জয়ের চেয়ে এই জয় বেশি আত্মবিশ্বাস দেবে: সাকিব
    সব ধরনের ক্রিকেট মিলিয়ে ছয় ম্যাচ পর জয়ের দেখা পেল বাংলাদেশ। সুসময় ফেরাতে একটা জয়ের জন্য উন্মুখ হয়ে ছিলেন সাকিব আল হাসান। অধিনায়ক মনে করছেন, সহজ জয়ের চেয়ে শেষ পর্যন্ত লড়াই করে পাওয়া জয়ই দলকে বেশি আত্মবিশ্বাস যোগাবে। 
  • দেশে এত ভালো খেলোয়াড়, ধারণা ছিল না সাকিবের!
    জাতীয় দলের জন্য পাইপলাইনে ক্রিকেটারের কোনো ঘাটতি দেখেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান। বরং তার দাবি, এত এত ভালো ক্রিকেটার দেশে আছে, যাদের দেখে স্বয়ং সাকিব আল হাসানও অবাক!
  • টেস্টের ব্যাপারে সাকিবের আগ্রহ কম: বিসিবি সভাপতি
    সাকিব আল হাসান বলেছিলেন, নেতৃত্বে না থাকলেই তার জন্য ভালো। বিসিবি সভাপতি নাজমুল হাসান সেই কথায় খুঁজে পেয়েছেন, টেস্ট ক্রিকেটের প্রতি সাকিবের পুরোনো দৃষ্টিভঙ্গির নতুন প্রকাশ। বিসিবি সভাপতির মতে, টেস্ট ক্রিকেটের প্রতি সাকিবের খুব একটা আগ্রহ নেই। সেই অনাগ্রহ থেকেই জন্ম নেতৃত্বের অনীহা।
  • আকাশে ছিলাম না, মাটির তলেও যাইনি: সাকিব
    বিশ্বকাপের অভাবনীয় সাফল্যকে সঙ্গী করে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে খেলতে নেমেছিলেন সাকিব আল হাসান। এখানে দেখলেন মুদ্রার উল্টো পিঠ। নিজে প্রত্যাশা পূরণ করতে পারেননি পারফরম্যান্সে। তার নেতৃত্বে হেরেছে দল। তবে সাফল্যের উচ্ছ্বাস কিংবা ব্যর্থতার হতাশা, কোনোটাই তীব্র নয় বাংলাদেশ অধিনায়কের। জানালেন, তিনি স্বাভাবিকই আছেন।
  • এখন টি-টোয়েন্টিতে তাকিয়ে সাকিব
    নানা রোগে ভুগে কাহিল দেশের ক্রিকেটের ‘দাওয়াই’ ভাবা হচ্ছিল আফগানিস্তানের বিপক্ষে টেস্টকে। ম্যাচ শুরুর আগের দিন সাকিব আল হাসান বলেছিলেন, এই টেস্ট জিতলে দেশের ক্রিকেটের সবকিছু স্বাভাবিক হতে শুরু করবে বলে তার বিশ্বাস। কিন্তু সেই দাওয়াই নিতে গিয়ে উল্টো প্রকট হয়েছে রোগ। অধিনায়কের অপেক্ষা এখন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের জন্য। এই টুর্নামেন্ট দিয়ে যদি চিত্র বদলানো যায়!
  • সাকিবের বাজে শট ‘নার্ভাসনেস’ থেকে
    প্রকৃতি সুযোগ করে দিয়েছিল প্রতিরোধের। বাংলাদেশ তা কাজে লাগাতে পারেনি। দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ের শুরুটা ছিল অধিনায়ককে দিয়েই। বিরতির পর প্রথম বলেই অবিশ্বাস্য এক বাজে শটে আউট হন সাকিব আল হাসান। ম্যাচ শেষে জানালেন, স্নায়ুর চাপ থেকেই অমন শট খেলে ফেলেছেন তিনি।
  • ‘খারাপেরও নিচে কিছু থাকলে সেটি বাংলাদেশের পারফরম্যান্স’
    খারাপ। খুবই খারাপ। তার চেয়েও খারাপ! আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের হতাশাজনক পারফরম্যান্সের বর্ণনায় উপযুক্ত কোনো শব্দই খুঁজে পাচ্ছেন না সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ক অকপটে স্বীকার করে নিলেন নিজেদের ব্যর্থতা।
  • নেতৃত্ব না দিতে হলেই সাকিবের ‘ভালো’
    বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক তিনি। তিন সংস্করণেই অধিনায়কত্ব হয়তো পাবেন সামনে। কিন্তু চালিয়ে যেতে খুব একটা উৎসাহী নন সাকিব আল হাসান। তবে নেতৃত্ব যদি দিতেই হয়, তাহলে বিসিবির সঙ্গে কিছু ব্যাপার নিয়ে আলোচনা করতে চান এই অলরাউন্ডার।
  • সাকিবের মতে বাংলাদেশ ‘একশতে শূন্য’
    আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দলের পারফরম্যান্সে ইতিবাচক কিছুই খুঁজে পাচ্ছেন না সাকিব আল হাসান। একশতে বাংলাদেশকে এক নম্বরও দিতে পারছেন না অধিনায়ক। শেষ ৭০ মিনিটের লড়াইয়ে আত্মসমপর্ণের পর নিজের সামর্থ্যের ঘাটতিও দেখছেন সাকিব।
  • আমরা অনেক ভয় নিয়ে, চাপ নিয়ে খেলি: সাকিব
    অধিনায়ক উইকেটে টিকে আছেন এখনও। তবে বাস্তবতা বলছে, চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ দিশা হারিয়ে ফেলেছে। বৃষ্টি না উদ্ধার করলে, শেষ দিনে আফগানিস্তানের জয় কেবল সময়ের ব্যাপার। নবীন টেস্ট দলের বিপক্ষে কেন এই অবস্থা হলো? দিনশেষে সাকিব আল হাসান দিলেন সেটির ব্যাখ্যা। বাংলাদেশ অধিনায়ক কথা বললেন ব্যাটসম্যানদের ব্যর্থতা, উইকেট, ব্যাটিং অর্ডার ওলট-পালট, দলের মানসিকতা, ঘাটতি ও সামনের পথচলা, প্রাসঙ্গিক অনেক কিছু নিয়ে।
  • ব্যাটসম্যানদের নিবেদনে ঘাটতি দেখছেন সাকিব
    নিজেদের দেশে খেলা। বয়সভিত্তিক পর্যায় থেকেই স্পিন খেলে বেড়ে ওঠা সব ব্যাটসম্যান। তারপরও নবীন টেস্ট দলের স্পিন আক্রমণের সামনে এভাবে বেরিয়ে এলো ব্যাটিংয়ের কঙ্কাল! চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশের ব্যাটিংয়ে হতাশ সাকিব আল হাসানও। বাংলাদেশ অধিনায়ক ঘাটতি দেখছেন ব্যাটসম্যানদের নিবেদনে।
  • ‘ম্যাজিকাল’ কিছুর আশায় অধিনায়ক
    প্রথম দিন শেষে বাংলাদেশ দলের কাছে আশার প্রতিশব্দ ছিল ‘মিরাকল।’ দ্বিতীয় দিন শেষে বাস্তবতা যখন আরও কঠিন, আশা ফিরে এলো নতুন নামে, ‘ম্যাজিক্যাল।’ কোনো মিরাকল ঘটিয়ে আফগানদের শেষ ৫ উইকেট ১০ রানে তুলে নেওয়ার কথা বলেছিলেন তাইজুল ইসলাম। তেমন চমকপ্রদ কিছু হয়নি। উল্টো দল পিছিয়ে পড়েছে অনেকটা। এখান থেকেই জাদুকরী কিছু করে জয়ের আশাবাণী শোনাচ্ছেন সাকিব আল হাসান।
  • প্রত্যাশার উল্টো উইকেট পেয়েছি আমরা: সাকিব
    প্রথম দুই দিনের পারফরম্যান্সের ময়নাতদন্ত চলছিল। নানা কথার ফাঁকে সাকিব আল হাসান বার তিনেক বললেন, ‘উইকেট ফ্ল্যাট।’ অধিনায়কের কথায় ভ্রু কুঁচকে গেল অনেকের, ‘আসলেই ফ্ল্যাট?’ কথার পিঠে আসে কথা। রিস্ট আর ফিঙ্গার স্পিনারের কথা এলো। সাকিব গেলেন আরও গভীরে। নিজে থেকেই স্পষ্ট জানিয়ে দিলেন, যেমন উইকেট চেয়েছিল দল, চট্টগ্রাম টেস্টের উইকেট পেয়েছেন তারা পুরো উল্টো!
  • এমন ‘বিয়ের প্রস্তাব’ চান না সাকিব
    হাঁটু গেড়ে বসে বাড়িয়ে দেওয়া ফুল, প্রেম নিবেদন কিংবা বিয়ের প্রস্তাবেরই রীতি। মাঠে ঢুকে যাওয়া দর্শকের কাণ্ডে সাকিব আল হাসানও মজা করে বললেন, তিনি ভেবেছিলেন বিয়ের প্রস্তাব! তবে মজা শেষে দায়িত্বশীল অধিনায়কের মতোই বললেন, এভাবে মাঠে দর্শকের ঢুকে যাওয়া কখনোই সমর্থন করেন না তিনি।
  • আফগানদের সাড়ে তিনশর নিচে থামালেন তাইজুল-সাকিব
    দুর্ভাবনা ছিল আসগর আফগান ও আফসার জাজাইয়ের জুটি। কিন্তু এই দুজনকে দ্রুত ফেরানোর পর মাথাব্যথার কারণ হয়ে উঠলেন রশিদ খান। শেষ পর্যন্ত তাকেও ফিরিয়ে আফগানদের সাড়ে তিনশর নিচে থামাল বাংলাদেশ।
  • সাকিবকে ফুল দিতে মাঠে দর্শক, প্রশ্নবিদ্ধ নিরাপত্তা
    ব্যাটসম্যান প্রস্তুত, বল করবেন সাকিব আল হাসান। এর মধ্যেই দৃশ্যপটে আরেকজন। গ্যালারি থেকে মাঠে নেমে গেলেন এক দর্শক। ছুটে গেলেন মাঠের মাঝে সাকিবের দিকে। স্যালুট দিয়ে নাটকীয় ভাবে বাড়িয়ে দিলেন হাতে থাকা ফুল। এরপর চাইলেন জড়িয়ে ধরতে। প্রশ্ন জাগল মাঠের নিরাপত্তা নিয়ে।
  • দেশের ক্রিকেটের দুঃসময় কাটাতে জয় চান সাকিব
    ভারত সফর দিয়ে সামনেই শুরু হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পথচলা। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট হতে পারত দারুণ একটি প্রস্তুতি পর্ব। কিন্তু পেছনের দুঃসময় এতটা গাঢ় যে সামনে সম্ভাবনায় তাকাতেও এখন ভয়! জাতীয় দল থেকে শুরু করে দেশের ক্রিকেটের অন্যান্য পর্যায়েও যে হতাশার স্রোত, সেটি থামাতেই আফগানদের বিপক্ষে জয় খুব করে চাইছেন অধিনায়ক সাকিব আল হাসান।
  • সাকিবকে দ্রুত ফেরাতে চান রশিদ
    বিশ্বকাপ শেষে পেরিয়ে গেছে দেড় মাসের বেশি। কিন্তু সাকিব আল হাসানের অসাধারণ পারফরম্যান্সের ইন্দ্রজাল যেন কাটছেই না। রশিদ খান যেমন এখনও ডুবে আছেন মুগ্ধতায়। এবার সেই সাকিবকে সামলানোর চ্যালেঞ্জ সামনে এসেছে আবার। রশিদের আশা, টেস্টে বিশ্বকাপের ফর্মে দেখা যাবে না সাকিবকে। বাংলাদেশ অধিনায়ককে দ্রুত আউট করতে চান আফগান অধিনায়ক। 
  • চট্টগ্রামের উইকেটে ‘ওপেন মাইন্ডে’ বাংলাদেশ
    উইকেট নিয়ে গবেষণা চলল অনেকক্ষণ ধরে। কিউরেটরদের নিয়ে সময় নিয়ে উইকেট দেখলেন অধিনায়ক সাকিব আল হাসান। কোচসহ দলের অন্যরাও অনুশীলনের ফাঁকে উইকেটের দিকে তাকালেন গভীর দৃষ্টিতে। কেমন হবে আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের ২২ গজ? সাকিব বললেন, দল খোলা মন নিয়ে প্রস্তুত যে কোনো কিছুর জন্যই।
  • টেস্টে ওপরে ব্যাট করবেন না সাকিব
    ফিল্ডিং অনুশীলন চলল কিছুক্ষণ। তারপর খানিকটা বোলিং। পরে ব্যাটিং অনুশীলনও হলো। ম্যাচের আগের দিন বলে একটু হালকা অনুশীলন। তারপরও সবকিছুই টুকটাক করতে হলো সাকিব আল হাসানকে। অনুশীলনে এই চাপ চলছে। ম্যাচে ভার বইতে হয় আরও অনেক বেশি। সব মিলিয়ে তাই এখনই টেস্টে ব্যাটিং অর্ডারে ওপরে নামতে চান না বাংলাদেশ অধিনায়ক।
  • ‘ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় চার সিমার খেললে তো সমালোচনা হয় না’
    প্রসঙ্গটি পুরানো। বছর তিনেক ধরেই দেশের ক্রিকেটে নিত্য সঙ্গী। ঘরের মাটিতে টার্নিং উইকেট বানিয়ে এক গাদা স্পিনার নিয়ে টেস্ট জয়ের চেষ্টা কতটুকু যৌক্তিক? আলোচনা-সমালোচনা, স্তুতি-বাঁকা দৃষ্টি, সবই আছে প্রবল। বাংলাদেশ দল যদিও নিজেদের কাছে পরিষ্কার। প্রশ্ন তুলে আসছেন যারা, তাদের দিকে অধিনায়ক সাকিব আল হাসানের পাল্টা তির, ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় একগাদা পেসার নিয়ে খেলা হলে তো প্রশ্ন ওঠে না!
  • হোল্ডার-স্টোকসদের সঙ্গে লড়াই যেভাবে দেখছেন সাকিব
    সবশেষ টেস্ট যখন খেললেন সাকিব আল হাসান, তখনও তিনি আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে। গত ডিসেম্বরের পর আর তার টেস্ট খেলা হয়নি। এই সময়টায় তাকে টপকে গেছেন জেসন হোল্ডার ও বেন স্টোকস। আবার যখন সাদা পোশাকে নামছেন, সাকিবের দৃষ্টি নিশ্চয়ই শীর্ষে? বাংলাদেশ অধিনায়ক জানালেন, তার ভাবনা জুড়ে র‌্যাঙ্কিং নয়, কেবলই দল।
  • টেস্ট দলে ফিরলেন মোসাদ্দেক-তাসকিন, নেই মুস্তাফিজ
    চোটের কারণে সবশেষ টেস্ট সিরিজে ছিলেন অনুপস্থিত। মাঝে পেরিয়েছে অনেকটা সময়। ব্যক্তিগত পারফরম্যান্সে দুর্দান্ত একটি বিশ্বকাপ শেষে ছুটি কাটিয়ে প্রত্যাশিতভাবে দলে ফিরেছেন সাকিব আল হাসান। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ ও অফ স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনও। বিশ্রাম পেয়েছেন মুস্তাফিজুর রহমান। 
  • সাকিবকে টপকে দুইয়ে স্টোকস
    বীরোচিত পারফরম্যান্সে হেডিংলি টেস্টে ইংল্যান্ডকে অভাবনীয় জয় এনে দিয়েছেন বেন স্টোকস। পারফরম্যান্সের স্বীকৃতি মিলেছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন এই ইংলিশ অলরাউন্ডার। দুই থেকে তিনে নেমে গেছেন একসময় শীর্ষে থাকা সাকিব আল হাসান।
  • রশিদকে নিয়ে সতর্ক সাকিব
    যে গতিতে উন্নতি করছে আফগানিস্তান তাতে তাদের বিপক্ষে যে কোনো সংস্করণেই খেলা চ্যালেঞ্জিং। সেই চ্যালেঞ্জ নিতে সবচেয়ে ভালোভাবে সামলাতে হবে রশিদ খানকে। সাকিব আল হাসান মনে করেন, চট্টগ্রাম টেস্টে এই লেগ স্পিনার হতে পারেন বড় হুমকি।
  • তামিমের বিকল্প নিয়ে দুর্ভাবনা নেই সাকিবের
    চট্টগ্রাম টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে তামিম ইকবালের অভাব অনুভব করবেন সাকিব আল হাসান। তবে বাঁহাতি এই ওপেনারের বিকল্প নিয়ে কোনো দুর্ভাবনা নেই টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের। 
  • বিদেশে উন্নতিতে সাকিবের চাহিদা জানতে চেয়েছে বিসিবি
    আগের দিন রাত তিনটায় দেশে ফিরে সকাল বেলায় অনুশীলনে যোগ দেন সাকিব আল হাসান। ব্যাটিং অনুশীলনের পর দুপুরে বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের সঙ্গে বসেন মিটিংয়ে। সেখানে দেশের বাইরে ভালো করতে টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের চাহিদা জানতে চেয়েছে বোর্ড।
  • ভবিষ্যৎ পরিকল্পনার সময় এসেছে: সাকিব
    বিশ্বকাপে পূরণ হয়নি দলের প্রত্যাশা। শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজে হয়েছে ভরাডুবি। দলের এমন পারফরম্যান্সে হতাশ সাকিব আল হাসান। বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করা অলরাউন্ডারের মতে, আগামী তিন-চার বছরের পরিকল্পনা সাজানোর সময় হয়েছে এখন।
  • তামিমের খুব ভালো বিশ্রাম প্রয়োজন: সাকিব
    ক্যারিয়ারের দুঃসময়ে সাকিব আল হাসানকে পাশে পেলেন তামিম ইকবাল। সাকিবের বিশ্বাস, বাজে সময় কাটিয়ে উঠবেন এই ওপেনার। তবে আগে প্রয়োজন কিছু সময় খুব ভালো করে বিশ্রামে থাকা।
  • ক্যাটাগরি ঠিক হওয়ার আগেই সাকিবকে নিল রংপুর
    চুক্তি এখনও নবায়ন না করলেও দল গোছানোর কাজ শুরু করেছে বিপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো। খেলোয়াড়দের ক্যাটাগরি এখনও ঠিক না করলেও সাকিব আল হাসানকে দলে নিয়েছে রংপুর রাইডার্স।
  • সাকিবকে এখন আরও বেশি প্রয়োজন ছিল: মাশরাফি
    সাকিব আল হাসানের মতো একজন ক্রিকেটারের অভাব যে কোনো দল যে কোনো পরিস্থিতিতে অনুভব করবে। শ্রীলঙ্কা সফরের আগে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন, কঠিন সময়ে সময়ের সেরা অলরাউন্ডারকে দলের আরও বেশি প্রয়োজন ছিল।
  • উইলিয়ামসন-স্টোকসের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট
    বিশ্বকাপ জুড়ে দারুণ পারফরম্যান্স কেন উইলিয়ামসন ও বেন স্টোকসকে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট।
  • আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব
    টুর্নামেন্ট জুড়ে ব্যাটে-বলে আলো ছড়ানো সাকিব আল হাসান জায়গা পেয়েছেন আইসিসি ঘোষিত বিশ্বকাপ একাদশে।
  • টুর্নামেন্ট সেরার লড়াইয়ে থাকবেন সাকিবও
    বিশ্বকাপের উত্তেজনা-রোমাঞ্চ থেকে এখন অনেক দূরে সাকিব আল হাসান। স্ত্রী-সন্তানকে নিয়ে ছুটি কাটাচ্ছেন সুইজারল্যান্ড-ইতালিতে। দেশে বাংলাদেশ দলের পরবর্তী সফর নিয়ে তোড়জোড় শুরু হয়ে গেছে। বিশ্বকাপে অষ্টম হওয়া দলের ফাইনালে উপস্থিতির কোনো কারণ নেই। এরপরও সাকিবের সৌজন্যে লর্ডসের ফাইনালে উচ্চারিত হতে পারে বাংলাদেশের নাম; যদি এই অলরাউন্ডার জেতেন ‘ম্যান অব দা টুর্নামেন্ট’ পুরস্কার।
  • শ্রীলঙ্কায় খেলবেন মাশরাফি, ছুটি চেয়েছেন সাকিব-লিটন
    শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন বিশ্বকাপে চোট নিয়ে খেলা মাশরাফি বিন মুর্তজা। অন্যতম নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছেন, আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সময় ছুটি চেয়েছেন সাকিব আল হাসান ও লিটন দাস।   
  • বড় দল হওয়ার পথ দেখালেন সাকিব
    ‘বাংলাদেশ কি তবে বড় দল হয়ে উঠছে?’ প্রশ্নটি চলমান। এবারের বিশ্বকাপে বাংলাদেশ জোগাতে পারেনি এই প্রশ্নের জোর উত্তর। রাখতে পারেনি বড় দলের ছাপ। কিভাবে মিলবে সেই পথ? খানিকটা ধারণা দিলেন সাকিব আল হাসান।
  • রেকর্ড নিয়ে খেলার মানুষ ‘নন’ সাকিব
    গৌরবদীপ্ত ক্যারিয়ার বলবে, রেকর্ড ভাঙা-গড়া তার প্রিয় খেলা। বাংলাদেশের অনেক প্রথমের জন্ম তার হাত ধরে, অনেক রেকর্ডের চূড়ায় তিনি। বিশ্ব ক্রিকেটের মানদণ্ডেও রেকর্ড বইয়ের নানা পাতায় তার উপস্থিতি প্রবল। অথচ সেই সাকিব আল হাসান বলছেন, রেকর্ড নিয়ে খেলার মানুষ তিনি নন!
  • বিশ্বকাপের বিস্ময় হয়ে বিস্মিত নন সাকিব
    বিশ্বসেরা অলরাউন্ডার বিশ্বকাপ মাতাবেন, এতে বিস্ময়ের কিছু থাকার কথা নয়। কিন্তু সাকিব আল হাসানের পারফরম্যান্স এতটাই উজ্জ্বল যে গোটা ক্রিকেট বিশ্ব ভালোভাবে বুঝতে পারছে তার শ্রেষ্ঠত্ব, বাংলাদেশও যেন নতুন করে চিনছে তাকে। তবে নিজের এই চমকপ্রদ পারফরম্যান্সে চমকে যাননি সাকিব নিজে। প্রত্যাশা নিজের কাছে তার ছিল এমন কিছুই।
  • সেই ‘কিক’ রহস্যই রাখলেন সাকিব
    ওজন কমিয়েছিলেন ৬ কেজি। নিজেকে ফিরিয়ে নিয়েছিলেন সেই ৮-১০ বছর আগের চেহারায়। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের সময় সাকিব আর হাসান বলেছিলেন, একটা ‘কিক’ পেয়ে তার ভেতরে তাড়না এসেছে। কথা দিয়েছিলেন, বিশ্বকাপ শেষে খোলাসা করবেন বিষয়টি। বিশ্বকাপ শেষ হলো, তবে সেটি রহস্যই রেখে দিলেন সাকিব। যদি তাড়না হারিয়ে যায়!
  • টেন্ডুলকারকে ছুঁয়ে, টেন্ডুলকারের পরে সাকিব
    শাহিন আফ্রিদির বলটিকে জায়গা বানিয়ে খেলতে চেয়েছিলেন। একটু বাড়তি লাফিয়ে ব্যাটের কানা ছুঁয়ে বল কিপারের গ্লাভসে। হতাশায় ব্যাট বাতাসে ছুঁড়লেন সাকিব আল হাসান। আক্ষেপটা তাৎক্ষনিক, ওই শটেই শেষ হলো এবার তার বিশ্বকাপ। তবে পেছন ফিরে তাকালে দেখবেন, এই বিশ্বকাপ তার ক্যারিয়ারের উজ্জ্বলতম অধ্যায়। টুর্নামেন্টে গৌরবময় পথচলায় শেষ ইনিংসেও নাম লিখিয়েছেন রেকর্ড বইয়ে। যার একটি স্পর্শ করেছেন শচিন টেন্ডুলকারকে। হাতছানি থাকলেও পারেননি আরেকটিতে।
  • ‘কৃতিত্ব সবটুকুই সাকিবের’
    অনেক ক্রিকেটারকে অনুপ্রাণিত করতে হয় অনেকভাবে। অনেককে দেখিয়ে দিতে হয় পথ। তবে সাকিব আল হাসানকে কোনো অনুপ্রেরণা দিতে হয়নি বাংলাদেশ কোচের। বিশ্বসেরা অলরাউন্ডার প্রেরণা খুঁজে নিয়েছেন নিজ থেকেই। বিশ্বকাপের সাফল্যের কৃতিত্ব পুরোটাই সাকিবকেই দিচ্ছেন স্টিভ রোডস।
  • ‘ডাবল’ কীর্তিতে অনন্য সাকিব
    দারুণ পারফরম্যান্সে এবারের বিশ্বকাপকে যেন নিজের করে নিচ্ছেন সাকিব আল হাসান। সেই পথচলায় এবার গড়লেন এমন এক কীর্তি, যেটি নেই ইতিহাসে আর কারও। প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের এক আসরে ৫০০ রান ও ১০ উইকেটের ‘ডাবল’ অর্জন করলেন বাংলাদেশের অলরাউন্ডার।
  • শ্রীনিবাসের প্রেজেন্টেশন, সাকিবের এগিয়ে চলা
    গত আইপিএল তখন পুরোদমে চলছে। সানরাইজার্স হায়দরাবাদের কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাস চন্দ্রশেখরন তুমুল ব্যস্ত। এর মধ্যেই একদিন সাকিব আল হাসান তাকে গিয়ে বললেন, “ব্যাটিংয়ে আমাকে আটকাতে কি কি পথ বের করবে?” শ্রীনিবাস একটু সময় নিয়ে সাকিবকে আটকানোর পুরো একটি প্রেজেন্টেশন তুলে ধরলেন সাকিবের সামনে। সাকিব খাটলেন, কাজ করলেন। ফল পেলেন। রাঙালেন বিশ্বকাপ।
  • সাকিব ভাইকে যত দেখছি, তত শিখছি: সৌম্য
    দুজন সতীর্থ। কিন্তু এরপরও একজন যে উচ্চতায় উঠেছেন, সেখানে যাওয়া আরেকজনের কাছে স্বপ্ন। সাকিব আল হাসানের সঙ্গে একই ড্রেসিং রুমে থাকতে পেরে গর্বিত সৌম্য সরকার। বাঁহাতি ওপেনার চেষ্টা করছেন বিশ্বসেরা অলরাউন্ডারের কাছ থেকে যতটা সম্ভব শেখার।
  • ধারাবাহিক সাকিবের প্রশংসায় যোশী
    বিশ্বকাপে ব্যাট-বলে সাকিব আল হাসানের ধারাবাহিকতার পেছনে ফিটনেস নিয়ে তার কঠোর পরিশ্রমের বড় অবদান দেখছেন সুনীল যোশী। স্পিন বোলিং কোচ মনে করছেন, দলে তার উপস্থিতি বাংলাদেশকে নতুন উচ্চতার দিকে নিয়ে যাচ্ছে।
  • ভারতকে হারানোর সামর্থ্য আছে তবে সেরাটা দিতে হবে: সাকিব
    প্রাথমিক পর্বের শেষ তিনটি ম্যাচ বাংলাদেশের জন্য একরকম ছিল নক আউট ম্যাচ। তার প্রথমটি জেতা হয়েছে। সাকিব আল হাসান এবার তাকিয়ে পরের ম্যাচের দিকে। যেখানে অপেক্ষায় টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ভারত।
  • সেমি-ফাইনালের স্বপ্ন দেখছেন সাকিব
    কাজটা কঠিন, তবে অসম্ভব নয়। আফগানিস্তানকে হারানোর পর বাংলাদেশের স্বপ্নের পালে হাওয়া লেগেছে নতুন করে। বাকি দুই ম্যাচ জিতে ও অন্যদের ফলের ওপর ভর করে শেষ পর্যন্ত সেমি-ফাইনালে জায়গা করে নেবে দল, বিশ্বাস সাকিব আল হাসানের।
  • সাকিব নামের কিংবদন্তির এগিয়ে চলা
    পরিসংখ্যানের বিচারে হোক বা ম্যাচ জেতানোর প্রভাবে, বাংলাদেশের সবসময়ের সেরা ক্রিকেটার তিনি হয়ে গেছেন হয়তো বেশ আগেই। গত ১০ বছরের ধারাবাহিকতায় বিশ্বের সেরা অলরাউন্ডারও। তবু পাওয়ার ছিল আরও কিছু। কিংবদন্তি হয়ে ওঠা। সর্বকালের সেরাদের তালিকায় ওপরের দিকে থাকা। দেশের ক্রিকেটকে উঁচুতে তুলে নেওয়া। এবারের বিশ্বকাপ যেন সাকিব আল হাসানের জন্য সেই প্রাপ্তিগুলোয় ভাস্বর হওয়ার অভিযান।
  • এবার ব্যাটিংয়ের চেয়ে বোলিংয়ে এগিয়ে সাকিব
    আফগানদের স্পিন পরীক্ষায় উতরে গিয়ে করলেন ফিফটি। বোলিংয়ে আবার নিজেই স্পিন জাদুতে দিশেহারা করে দিলেন আফগানিস্তানের ব্যাটসম্যানদের। ব্যাটে-বলে আলো ছড়ালেন আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার। বাংলাদেশকে এনে দিলেন তৃতীয় জয়, জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • টুর্নামেন্ট জুড়ে অসাধারণ খেলছে সাকিব: মাশরাফি
    বিশ্বকাপে ব্যাট হাতে দলকে টানছেন সাকিব আল হাসান। বোলিংয়েও প্রায় সব ম্যাচেই ভালো করছেন। আফগানিস্তানের বিপক্ষে জয়ের এই নায়ককে প্রশংসায় ভাসিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • আফগানদের গুঁড়িয়ে রেকর্ডময় সাকিব
    ব্যাট হাতে ফিফটি আর বল হাতে ৫ উইকেট নিয়ে আফগানিস্তানকে গুঁড়িয়ে দেওয়ার পাশাপাশি সাকিব আল হাসান গড়েছেন কয়েকটি রেকর্ড।
  • সাকিবের রেকর্ডে রাঙা ম্যাচে রঙিন বাংলাদেশ
    সাকিব আল হাসান দাঁড়িয়ে ছিলেন মিড অফে। ম্যাচ শেষ হতেই যখন উল্লাসে মেতেছেন সতীর্থদের অনেকে, সাকিব আস্তে আস্তে হেঁটে গেলেন তাদের দিকে। যেন কিছুই হয়নি! তার জন্য ম্যাচটি যেন রেকর্ডের পথ ধরে হেঁটে যাওয়ার আরেকটি দিন। বাংলাদেশের জন্য সেমি-ফাইনাল স্বপ্ন টিকিয়ে রাখার আরেকটু বড় স্বপ্ন। অবিশ্বাস্য ধারাবাহিকতার বিশ্বকাপে সাকিব জ্বলে উঠলেন আরও একবার। তার আলোয় উজ্জ্বল বাংলাদেশও।
  • বিশ্বকাপে হাজার রানে বাংলাদেশের প্রথম সাকিব
    বিশ্বকাপ রাঙিয়ে চলার পথে সাকিব আল হাসান পা রাখলেন নতুন অর্জনের ঠিকানায়। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করলেন বিশ্বকাপে ১ হাজার রানের মাইলফলক।
  • সাকিবের বাজে দিনের অপেক্ষায় আফগানরা
    বিশ্বকাপে যেভাবে পারফর্ম করে চলেছেন সাকিব আল হাসান, আফগানিস্তানের বিপক্ষেও তিনি হবেন বাংলাদেশের সবচেয়ে বড় ভরসা। তার ফর্মে মুগ্ধ আফগান অধিনায়ক গুলবাদিন নাইবের আশা, তাদের বিপক্ষে ব্যাটে-বলে নিষ্প্রভ থাকুক বাংলাদেশের অলরাউন্ডার।
  • ভুল সময়ে আউট হয়েছি: তামিম
    রান তাড়ায় অস্ট্রেলিয়াকে হারিয়ে দেওয়ার মতো অবস্থায় কখনও যেতে পারেনি বাংলাদেশ। তবে বেশ কয়েকবার সম্ভাবনার হাওয়া বইতে না বইতেই গেছে থেমে। সেটির দায় ব্যাটসম্যানদেরই দিচ্ছেন তামিম ইকবাল। কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন নিজেকেও।
  • সাকিবকে দ্রুত ফেরানোর আশায় অস্ট্রেলিয়া
    দুর্দান্ত ফর্মে থাকা সাকিব আল হাসানকে নিয়ে বিশেষ কোনো পরিকল্পনা নেই বলে দাবি করলেন অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক অ্যালেক্স কেয়ারি। তবে জিততে হলে যে টুর্নামেন্টে এখন পর্যন্ত সবচেয়ে বেশি রান করা এই ব্যাটসম্যানকে দ্রুত ফেরাতে হবে তা মেনে নিলেন বিশ্ব চ্যাম্পিয়নদের উইকেটকিপার-ব্যাটসম্যান।
  • সাকিবকে সামলানোর প্রস্তুতি নিতে অস্ট্রেলিয়ার অ্যাগার শরণ
    ব্যাটসম্যান সাকিব আল হাসানকে সামলাতে অস্ট্রেলিয়া কি ভাবছে তা জানার উপায় নেই। বোলার সাকিবকে সামলাতে বিশ্ব চ্যাম্পিয়নরা সাহায্য নিচ্ছে অ্যাশটন অ্যাগারের। অস্ট্রেলিয়া ‘এ’ দলের ইংল্যান্ড সফরে থাকা বাঁহাতি এই স্পিনারকে নেটে খেলেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা।
  • ব্যাটসম্যান সাকিবকে দেখে নিক বিশ্ব
    অলরাউন্ডার হিসেবে অসাধারণ। সবসময়ের সেরাদের একজন। বোলার হিসেবে দুর্দান্ত, বিশ্বস্ত, ধারাবাহিক। ব্যাটসম্যান সাকিব আল হাসান? তুলনা যখন বিশ্বসেরাদের সঙ্গে, ব্যাটসম্যান সাকিবকে নিয়ে ছিল দ্বিধা, ছিল সংশয়। এবারের বিশ্বকাপ যেন সাকিবের জন্য সেই দ্বিধা উড়িয়ে, যাবতীয় সংশয় গুঁড়িয়ে, প্রত্যাশা আর প্রাপ্তিকে এক বিন্দুতে মেলানোর মঞ্চ।
  • বিশ্বাসের শক্তিতে এগিয়ে চলার জয়
    “বিশ্বাস অবশ্যই আছে...আমি বিশ্বাস করি, আমার দল বিশ্বাস করে”, ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বলেছিলেন বাংলাদেশ অধিনায়ক। নিজের বিশ্বাস দলে ছড়িয়ে দেওয়া কিংবা দলের বিশ্বাসে নিজে একাত্ম হওয়া। অপেক্ষা ছিল সেই কথার সুরে ২২ গজে মেতে ওঠার। সেই ছন্দের দোলায় ঠিকই মাতল বাংলাদেশ। বিশ্বাসটা হৃদয় গভীরে ছিল বলেই পারফরম্যান্স হলো এমন হৃদয় খোলা।
  • আশরাফুল, ইমরুলের পাশে সাকিব
    বিশ্বকাপের আগের তিন আসরে একবারও ম্যাচ সেরা হতে পারেননি সাকিব আল হাসান। এবার চার ম্যাচের মধ্যেই হলেন দুবার। ক্রিকেটের সবচেয়ে বড় প্রতিযোগিতায় বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ সেরার পুরস্কার জেতার তালিকার মোহাম্মদ আশরাফুল ও ইমরুল কায়েসের পাশে বসলেন আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার।
  • কোচিং স্টাফদের কৃতিত্ব দিলেন সাকিব
    কঠিন রান তাড়ায় জয় আসছে অনায়াসে। রেকর্ড রান তাড়ার চ্যালেঞ্জে জয় ধরা দিচ্ছে হেসেখেলে। একসময় রান তাড়ায় যারা ভেঙে পড়ত প্রায়ই, এখন রান তাড়ায় জয়কেই তারা করে নিচ্ছে নিয়মিত চিত্র। সাকিব আল হাসান এটিকে বলছেন মানসিকতা বদলের ফল, যে বদলের কৃতিত্ব তিনি দিচ্ছেন বাংলাদেশের কোচিং স্টাফদের।
  • সাকিব নিজের সেরাটা দিচ্ছে: অধিনায়ক
    বিশ্বকাপে কিছু একটা প্রমাণের পণ করে যেন নেমেছেন সাকিব আল হাসান। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন এবারের আসরে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, নিজের সেরাটা দিচ্ছেন সাকিব। 
  • প্রথম ইনিংস শেষে বাংলাদেশের সবাই মজা করছিল!
    সামনে রেকর্ড রান তাড়ার চ্যালেঞ্জ। হারলেই কার্যত বিশ্বকাপ স্বপ্ন অনেকটাই শেষ হয়ে যাওয়া। কিন্তু ইনিংস বিরতিতে চাপের হাওয়া প্রবেশ করার সুযোগ পায়নি বাংলাদেশের ড্রেসিং রুমে। সাকিব আল হাসান জানালেন, সবাই বরং তখন মজা করছিলেন!
  • ব্যাটিংয়ে কাজের ফল পেয়েছেন সাকিব
    বিশ্বের মাত্র চতুর্থ ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপের প্রথম চার ম্যাচে পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেললেন সাকিব আল হাসান। প্রথম দুই ম্যাচে ফিফটি করে ফেরার পর টানা দুই ইনিংসে করলেন সেঞ্চুরি। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার মনে করেন, ব্যাটিং নিয়ে দেড় মাসের পরিশ্রমের ফল পাচ্ছেন তিনি।
  • ৬ হাজার ছুঁয়ে নতুন রেকর্ডে সাকিব
    স্টেডিয়ামের লাউড স্পিকারে ঘোষণা করা হলো, ৬ হাজার রানের ঠিকানায় পা রেখেছেন সাকিব আল হাসান। টনটনের গ্যালারির তুমুল গর্জন স্বাগত জানাল এই মাইলফলককে। দারুণ সব অর্জনে সমৃদ্ধ ক্যারিয়ার আরেকটি রেকর্ডে রাঙালেন বাংলাদেশের অলরাউন্ডার।
  • অসাধারণ রান তাড়ায় রেকর্ড গড়া জয়
    দিনের শুরু ছিল ক্যালিপসো সুরের মূর্ছনায়। ক্যারিবিয়ান দর্শকদের নাচ-গানে উত্তাল চারপাশ। দিনের শেষে কেবল বাংলাদেশের নামেই স্লোগান! চ্যালেঞ্জ ছিল নতুন উচ্চতায় পা রাখার। সামনে বাধা ৫ ক্যারিবিয়ান পেসার। সাকিব আল হাসান ও লিটন দাস সব উড়িয়ে দিলেন যেন তুড়ি বাজিয়ে। ক্যারিবিয়ান বোলিং গুঁড়িয়ে বাংলাদেশ জিতল রান তাড়ার রেকর্ড গড়ে।
  • ‘বোলার সাকিবের সেরাটা উপযুক্ত ম্যাচের জন্য’
    ব্যাটসম্যান সাকিব আল হাসান এখন এবারের বিশ্বকাপে রান স্কোরারদের চূড়ায়। স্পিনার সাকিব? সফল তিনি এখানেও, যদিও নিজের সেরাটা দেখাতে পারেননি এখনও। তবে বাংলাদেশের স্পিন কোচ সুনীল যোশীর বিশ্বাস সময় হলেই জ্বলে উঠবে বোলার সাকিব।
  • পরের ম্যাচেই খেলতে পারবেন সাকিব
    শ্রীলঙ্কার বিপক্ষে সাকিব আল হাসান মাঠে নামতেন কিনা, সেটি জানতে দেয়নি বৃষ্টি। তবে পরের ম্যাচে তার খেলা নিয়ে কোনো অশ্চিয়তা নেই। টনটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলের সেরা পারফরমারকে পাবে বাংলাদেশ।
  • ঊরুর চোটে সাকিবকে নিয়ে শঙ্কা
    বৃষ্টিতে ম্যাচ হয় কিনা, সেই শঙ্কা আছে। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগে আরেকটি বড় শঙ্কায় বাংলাদেশ দল। ঊরুর চোটে এই ম্যাচে খেলা নিশ্চিত নয় সাকিব আল হাসানের।
  • তিনের রথে অনেক দূরে যেতে চান সাকিব
    বোঝাতে হয়েছে টিম ম্যানেজমেন্টকে। প্রমাণ করতে হয়েছে নিজেকে। শুরুর সাফল্য সহজ করে দিয়েছে পথচলা। তবে এখনই তৃপ্ত হচ্ছেন না সাকিব আল হাসান। তিন নম্বরে উঠে আসার পর থেকে যে সাফল্য যাত্রা শুরু হয়েছে, সেই পথ ধরে অনেক দূর এগোতে চান বাংলাদেশের অলরাউন্ডার।
  • ‘বাটলার ব্যাটিং করলে কোনো পরিকল্পনা কাজ করে না’
    বাংলাদেশের বোলারদের কাজ কঠিন করে তুলেছিল মাঠের আকৃতি। ছিল না সেটিকে কাজে লাগানোর মতো গতি বা স্কিল। আরও কঠিন ছিল প্রতিপক্ষ। জস বাটলারদের মতো আগ্রাসী ব্যাটসম্যানরা ছন্দে থাকলে কোনো পরিকল্পনাই কাজ করে না, বললেন সাকিব আল হাসান।
  • শেষ ২০ ওভারে টি-টোয়েন্টির আশায় ছিলেন সাকিব
    জুটি গড়ে উঠছিল। কিন্তু প্রয়োজনীয় রান রেটও বাড়ছিল। কি ভাবছিলেন উইকেটে থাকা দুই ব্যাটসম্যান সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম? ২০ ওভারে যখন প্রয়োজন ওভারপ্রতি ১০ করে, টি-টোয়েন্টিতে তো সেটা সম্ভব! শেষ পর্যন্ত অবশ্য সেটি করতে পারেনি দল।
  • মাশরাফির আশা ছন্দ ধরে রাখবেন সাকিব
    বিশ্বকাপটা দারুণ কাটছে সাকিব আল হাসানের। ব্যাটিংয়ে এই মুহূর্তে আছেন রান সংগ্রাহকদের তালিকার শীর্ষে। ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে করেছেন দারুণ এক সেঞ্চুরি। মাশরাফি বিন মুর্তজার আশা, এই অলরাউন্ডার ধরে রাখবেন ছন্দটা।
  • সেই কার্ডিফেই সাকিবের প্রথম বিশ্বকাপ সেঞ্চুরি
    বাংলাদেশের সবসময়ের সেরা ক্রিকেটার, অনেক দিন থেকেই বিশ্বসেরাদের একজন। কিন্তু বৈশ্বিক টুর্নামেন্টে বড় ইনিংস ছিল না একটা লম্বা সময় ধরে। খরা ঘুচেছিল কার্ডিফে, ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেঞ্চুরি করে। সেই কার্ডিফেই এবার সাকিব আল হাসান পেলেন প্রথম বিশ্বকাপ সেঞ্চুরির স্বাদ।
  • সাকিবের আলোতেও বিবর্ণ বাংলাদেশ
    বোলিং ধারহীন। ফিল্ডিং হতশ্রী। তাতে ব্যাটসম্যানদের লক্ষ্যটা এমন চূড়ায় উঠল যেখানে কখনোই পা রাখেনি বাংলাদেশ। তবু চেষ্টার কমতি রাখলেন না সাকিব আল হাসান, কিন্তু এমন দুর্গম পথ কী আর একা পাড়ি দেওয়া যায়! পারল না বাকিরা, তাই পারল না বাংলাদেশ। রেকর্ড রান তুলে ইংল্যান্ড জিতল বড় ব্যবধানে।
  • সাকিবের স্পিন সামলাতে নিউ জিল্যান্ডের প্রস্তুতি
    মাঝের ওভারগুলোতে সবচেয়ে বড় হুমকি হতে পারেন সাকিব আল হাসান। তাই বাঁহাতি স্পিনারকে সামলাতে বাড়তি প্রস্তুতি নিয়েছে নিউ জিল্যান্ড। টম ল্যাথাম জানান, বিশ্বকাপ দলে না থাকা স্বদেশের বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেলকে নেটে খেলেছেন ব্যাটসম্যানরা।
  • টুর্নামেন্ট সেরা হতে পারেন সাকিব, বিশ্বাস খালেদ মাহমুদের
    অনুশীলনে আগের চেয়ে অনেক বেশি সিরিয়াস। নিজের ক্রিকেট নিয়ে অনেক বেশি সচেতন। মাঠের ভেতরে-বাইরে দারুণ সম্পৃক্ত। সবসময়ই থাকছেন দারুণ প্রাণবন্ত। সাম্প্রতিক সময়ের সাকিব আল হাসানকে কাছ থেকে দেখে মুগ্ধ খালেদ মাহমুদ। সাবেক বাংলাদেশ অধিনায়ক ও বিশ্বকাপ দলের ম্যানেজারের বিশ্বাস, এবারের বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা হতে পারবেন সাকিব।
  • স্পেশাল সাকিব, স্পেশাল বাংলাদেশ
    ম্যাচের শেষ বলটা হতেই যখন নানা প্রান্ত থেকে মাঠের মাঝে ছুটে আসছেন সবাই, মাশরাফি বিন মুর্তজা ছুটলেন সাকিব আল হাসানের কাছে। আলিঙ্গনে জড়ালেন ডেপুটিকে। আঁকড়ে রাখলেন শক্ত করে। যেন মাখিয়ে দিলেন ভালোবাসা, আস্থা, বিশ্বাস আর নির্ভরতার পরশ। বাংলাদেশ অধিনায়ক তো জানেন, বিশেষ মানুষটির বিশেষ পারফরম্যান্সেই এসেছে বিশেষ জয়!
  • পরস্পরকে ভালো জানাই সাকিব-মুশফিক জুটির রসায়ন
    একসঙ্গে দীর্ঘদিনের পথচলা। বয়সভিত্তিক ক্রিকেট থেকে সব পর্যায়ে একসঙ্গে খেলে এগিয়ে চলা। ব্যাটিং পজিশনও বেশিরভাগ সময় পিঠেপিঠি। পরস্পরকে খুব ভালো করে জানেন বলেই মুশফিকুর রহিমের সঙ্গে তার ব্যাটিং জুটি দারুণ জমে ওঠে, ধারনা সাকিব আল হাসানের।
  • সামনের পথচলার দুটি দিক দেখালেন সাকিব
    প্রথম ম্যাচের জয়টা জরুরি ছিল। আবার সামনের পথচলা আরও কঠিন করে তুলল এই জয়ই! বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের দুটি দিকই তুলে ধরলেন সাকিব আল হাসান। আর দলকে প্রস্তুত হতে বললেন সামনের বন্ধুর পথ পাড়ি দিতে।
  • প্রমাণের অনেক কিছু দেখছেন সাকিব
    পারফরম্যান্সে বার্তা দেওয়া হয়ে গেছে অনেকবারই। কিন্তু বাংলাদেশকে সমীহ জাগানিয়া শক্তি হিসেবে সেভাবে মানতে চান না ক্রিকেট বিশ্বের অনেকেই। এই বিশ্বকাপেই যেমন, ক্রিকেট বিশ্বজুড়ে বিশ্লেষকদের ভাবনায় খুব একটা পাত্তা পায়নি বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর তাই সাকিব আল হাসান বলছেন, এভাবেই প্রমাণ দিতে হবে দলকে।
  • শুরুটা এর চেয়ে ভালো হতে পারতো না: সাকিব
    বিশ্বকাপে ভালো শুরুর দিকে উন্মুখ হয়ে ছিলেন ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেই লক্ষ্য পূরণের পর সাকিব আল হাসান জানালেন, শুরুটা এর চেয়ে ভালো হতে পারতো না।
  • বিশ্বকাপে সাকিবের ‘প্রথম’
    বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা সাকিব আল হাসানের শূন্যতা ছিল এক জায়গায়। বিশ্বকাপে ছিল না তেমন একটা দাপুটে পারফরম্যান্স। ছিল না ম্যাচ সেরার পুরস্কার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচে ব্যাটে-বলে নিজেকে মেলে ধরে জিতে নিলেন সেটি।
  • রেকর্ড গড়ে ‘ডাবল’ ছুঁলেন সাকিব
    ব্যাটিংয়ে একটি রেকর্ড গড়া হয়েছিল ম্যাচের প্রথম ভাগেই। পরে বোলিংয়ে একটি উইকেট নেওয়া সাকিব আল হাসানের নাম আরেকবার রেকর্ড বইয়ে লেখা হলো অলরাউন্ড কীর্তিতে। ৫ হাজার রান ও ২৫০ উইকেটের ‘ডাবল’ স্পর্শ করলেন ওয়ানডে ইতিহাসে সবার চেয়ে কম ম্যাচ খেলে।
  • রেকর্ড রাঙা জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ
    সকাল থেকেই মাঠের চারপাশে ছিল উৎসবের আবহ। ওভালের চিরচেনা রঙ পাল্টে গিয়েছিল লাল-সবুজের ছটায়। বাংলাদেশের সমর্থকদের নাচ, গান, বাদ্য আর স্লোগান দিয়ে শুরু যে দিনের, সেটির শেষ অসাধারণ জয়ের বাঁধনহারা উন্মাদনায়। রেকর্ড জুটি, দলের রেকর্ড রান আর সাকিব আল হাসানের রেকর্ড গড়া কীর্তির সিঁড়ি বেয়ে বাংলাদেশ পেয়ে গেল জয়ের ঠিকানা।
  • নতুন উচ্চতায় সাকিব-মুশফিক জুটি
    দুজনের জুটি আগে থেকেই বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের সেরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি দিয়ে সাকিব আল হাসান ও মুশফিকের রহিমের জুটি বাংলাদেশের ক্রিকেটে স্পর্শ করল নতুন উচ্চতা।
  • চারে চার সাকিব
    পোর্ট অব স্পেন থেকে শুরু। মিরপুর, ক্যানবেরা হয়ে এবার ওভাল। প্রতিটিতেই পঞ্চাশ ছুঁয়ে সাকিব আল হাসান গড়লেন অনন্য কীর্তি। টানা চার বিশ্বকাপে দলের প্রথম ম্যাচে ফিফটি করা একমাত্র ব্যাটসম্যান এখন বাংলাদেশের অলরাউন্ডার।
  • ভারতের বিপক্ষ খেলতে পারেন সাকিব, অনিশ্চয়তায় মাশরাফি-তামিম
    পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলার কথা না থাকলেও ভারতের বিপক্ষে খেলতে পারেন সাকিব আল হাসান। বিশ্বকাপের আগে খানিকটা ম্যাচ অনুশীলনের সুযোগটি নিতে চান এই অলরাউন্ডার। তবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালের খেলা নিশ্চিত নয়।
  • সাকিবের কিছু প্রমাণ করার আছে: বাংলাদেশ কোচ
    র‌্যাঙ্কিং বলছে, ওয়ানডের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশ দলের কাছেও তিনিই বিশ্বসেরা। কিন্তু গোটা ক্রিকেট বিশ্বের মতে? স্টিভ রোডসের মতে, অনেকেই হয়তো ভুলে গেছেন সাকিবের শ্রেষ্ঠত্ব। বাংলাদেশ কোচের চাওয়া, এই বিশ্বকাপেই সাকিব প্রমাণ করে দিক, তিনিই সেরা।
  • পাকিস্তানের বিপক্ষে বিশ্রামে সাকিব
    ব্যাটিং-বোলিং পুরোদমেই করছেন সাকিব আল হাসান। তবু বিশ্বকাপ দুয়ারে দাঁড়িয়ে বলে তাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। শেষ মূহুর্তে ভাবনায় কোনো পরিবর্তন না এলে তাই রোববার পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বিশ্রামে থাকছেন সাকিব।
  • এক নম্বর হয়ে বিশ্বকাপে যাচ্ছেন সাকিব
    ওয়ানডে দিয়েই অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে তার শ্রেষ্ঠত্বের শুরু। সবচেয়ে বেশি দাপটও দেখিয়েছেন এই সংস্করণে। বিশ্বকাপের ঠিক আগে এখানেই সাকিব আল হাসান আবার নিজেকে তুলে নিলেন সবার ওপরে। আইসিসি ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছেন বাংলাদেশের সহ-অধিনায়ক।
  • সাকিবকে ছাড়াই ট্রফির লড়াইয়ে বাংলাদেশ
    ডাবলিনের মালাহাইডে যখন গা গরম করছে বাংলাদেশ দল, সাকিব আল হাসান তখন এক পাশে দাঁড়িয়ে অতিরিক্ত ক্রিকেটারদের সঙ্গে। চিত্র অনেকটা পরিষ্কার হয়ে উঠে তাতেই। আনুষ্ঠানিক ঘোষণা এলো টসের সময়। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন, দলের সেরা ক্রিকেটারকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফাইনালে খেলতে নামছে বাংলাদেশ।
  • সাকিবকে না পেলেও বিশ্বাসে কমতি নেই মাশরাফির
    টিম মিটিং থেকে একসঙ্গেই বেরিয়ে এলেন মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান। অপেক্ষমান সংবাদমাধ্যমের মুখোমুখি হওয়ার আগে সহ-অধিনায়কের সঙ্গে একটু কথা বলেও নিলেন বাংলাদেশের অধিনায়ক। পরে মাশরাফি জানালেন, ফাইনালে সাকিবকে পাওয়া নিয়ে অনিশ্চয়তার কথা। শোনালেন সাকিবকে না পেলেও জয়ের প্রত্যয়।
  • সাকিবের ওপরই সিদ্ধান্ত ছেড়েছে দল
    টিম হোটেলে সাকিব আল হাসানকে দেখা গেল বেশ ফুরফুরে। সকালে নাস্তার টেবিলে ছিলেন হাসিখুশি। দুপুরের দিকে খানিকটা সুইমিংও করে এলেন। সবকিছুতেই ছিল স্বস্তির আবহ। তবে আদতে অতটা স্বস্তিতে নেই তিনি বা দল। ফাইনাল খেলা যে নিশ্চিত নয় এখনও! শুক্রবার ফাইনালে এই অলরাউন্ডার খেলবেন কিনা, সেই সিদ্ধান্ত তার ওপরই ছেড়ে দিয়েছে দল।
  • আপাতত পর্যবেক্ষণে থাকবেন সাকিব
    ব্যাটিংয়ের সময় ব্যথা নিয়ে মাঠ ছাড়া সাকিব আল হাসানের চোট আপাতত গুরুতর কিছু নয় বলেই মনে করা হচ্ছে। তবে এক দিন পর্যবেক্ষণের পর অবস্থা আরও ভালো বোঝা যাবে, জানালেন বাংলাদেশ দলের ম্যানেজার মিনহাজুল আবেদীন।
  • ‘ক্লিনিক্যাল’ পারফরম্যান্স নিয়মিত চান সাকিব
    প্রতিপক্ষকে নাগালের মধ্যে আটকে রেখে অনায়াস জয়। ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়টির মতো এমন দাপুটে জয় খুব বেশি পায়নি বাংলাদেশ। চোট কাটিয়ে ফেরার ম্যাচে দুর্দান্ত খেলেছেন সাকিব আল হাসান। এখানেই থামতে চান না বাংলাদেশের সহ-অধিনায়ক। নিজের ও দলের এমন পারফরম্যান্স দেখতে চান নিয়মিত।
  • তিন নম্বরই পছন্দ সাকিবের
    গত বছর শুরু করেছিলেন তিন নম্বর পজিশনে ফিরে। বলেছিলেন, এটিই তার প্রিয় পজিশন। দলের প্রয়োজনে পরে নেমে যেতে হয়েছে পাঁচে। পারফর্ম করেছেন সেখানেও। দলের চাওয়াতেই আবার উঠে এসেছেন তিন নম্বরে। এবার সাকিব আল হাসানের চাওয়া, এই পজিশনেই যেন তাকে রাখা হয় লম্বা সময়।
  • ক্যাচও দারুণ তৃপ্তি দিচ্ছে সাকিবকে
    আঁটসাঁট বোলিংয়ে নিয়েছেন গুরুত্বপূর্ণ উইকেট। অপরাজিত ফিফটিতে ফিরেছেন দলকে জিতিয়ে। ব্যাট-বলের পারফরম্যান্সের পাশাপাশি সাকিব আল হাসানকে বাড়তি তৃপ্তি দিচ্ছে নিজের ফিল্ডিংও। বিশেষ করে তার দুর্দান্ত ডাইভিং ক্যাচটি।
  • সাকিবের এক চোখ বিশ্বকাপে
    কদিন আগে খেলে এসেছেন আইপিএলে। এখন খেলছেন ত্রিদেশীয় সিরিজে। তবে সাকিব আল হাসানের মূল লক্ষ্য বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ জেতানো পারফরম্যান্সের পর বাংলাদেশের অলরাউন্ডার জানালেন, বিশ্বকাপে দৃষ্টি রেখেই এগোচ্ছে তার প্রস্তুতি।
  • একটা 'কিক' প্রয়োজন ছিল সাকিবের
    টিম হোটেলের লবিতে বসে মোবাইল ফোনে কি যেন দেখছিলেন সাকিব আল হাসান। ‘ওজন এত কমালেন কিভাবে?’ প্রশ্ন শুনে মুখ তুলে তাকালেন বাংলাদেশের সহ-অধিনায়ক। হাসলেন। আবার ফোনের পর্দায় তাকিয়ে বললেন, “সালমান খানের ‘কিক’ সিনেমাটা দেখেননি? নিজেকে জাগাতে তার কিক লাগত! আমারও ওরকম একটা কিক প্রয়োজন ছিল।”
  • সাকিবকে নিয়ে সংশয় নেই সতীর্থদের
    আইপিএলে ম্যাচ অনুশীলন হয়নি খুব একটা। দেশ ছাড়ার আগে দলের সঙ্গে অনুশীলন করা হয়নি একদিনও। সাকিব আল হাসানকে নিয়ে ছিল অনেক আলোচনা-সমালোচনা। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে সেই সাকিবই জ্বলে উঠলেন দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে। জয়ের আরেক নায়ক সৌম্য সরকার জানালেন, সাকিবকে নিয়ে কোনো দুর্ভাবনাতেই ছিল না দল।
  • যে জয়ের রূপকার মাশরাফি-সাকিব
    পুরস্কার বিতরণী মঞ্চে ডাক পড়ল মাশরাফি বিন মুর্তজার। হাতে উঠল চেক। তবে ম্যান অব দা ম্যাচের পুরস্কার নয়, পেলেন ‘ফাউন্ডেশন অব দা ম্যাচ’ স্বীকৃতি। ম্যাচ সেরা তবে কে? মাঠ থেকে ড্রেসিং রুমে ফেরার পথে বাংলাদেশ অধিনায়ক বলে গেলেন, “পুরস্কার তো দিল শেই হোপকে, তবে সাকিবের পাওয়া উচিত ছিল।”
  • উদ্ভাসিত জয়ে বাংলাদেশের শুরু
    পেছনে আইরিশদের ‘এ’ দলের কাছে হারের স্মৃতি। সঙ্গী আইরিশ কন্ডিশনের ছোবল। সামনে উড়ন্ত জয়ে শুরু করা ক্যারিবিয়ানদের দাপট। চ্যালেঞ্জ ছিল অনেক। ম্যাচের আগে মাশরাফি বিন মুর্তজা বললেন, মনের জোর আছে না! যেমন কথা, তেমন কাজ। ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া স্পেলে অধিনায়কই দেখালেন পথ। অলরাউন্ড পারফরম্যান্সে সাকিব আল হাসান সহজ করে দিলেন পথচলা। তামিম ইকবাল ও সৌম্য সরকারের রেকর্ড জুটি দলকে এগিয়ে নিল জয়ের সীমানায়। সব বাঁধা গুঁড়িয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল বাংলাদেশ।
  • যে কোনো পরিস্থিতি সামলাতে পারে সাকিব: মাশরাফি
    ম্যাচ অনুশীলন কি পর্যাপ্ত হলো? দেশ ছাড়ার আগে দলের সঙ্গে অনুশীলনও করলেন না একদিন! সাকিব আল হাসানকে নিয়ে ছিল অনেক প্রশ্নের ভিড়। কিন্তু আয়ারল্যান্ডে এসে প্রস্তুতি ম্যাচে দলের সেরা পারফরমার সেই সাকিবই। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও দারুণভাবে আস্থা রাখছেন দলের সেরা ক্রিকেটারের সামর্থ্যে।
  • সাকিবের ব্যাখ্যায় সন্তুষ্ট বিসিবি
    বোর্ড থেকে পাঠানো বার্তা পড়েননি সাকিব আল হাসান। তাই জানতেন না বিশ্বকাপ দলের ফটো সেশনের কথা। সে কারণেই আগেভাগে মাঠ ছেড়েছিলেন। ওয়ানডে সহ-অধিনায়কের এই ব্যাখ্যা মেনে নিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।
  • সাকিবের অনুপস্থিতি দুঃখজনক: বিসিবি প্রধান
    বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানিয়েছিলেন, বিশ্বকাপ প্রস্তুতি ক্যাম্পের শুরু থেকে থাকবেন সাকিব আল হাসান। তবে জাতীয় দলের সহ-অধিনায়ক যোগ দেননি শেষ দিনেও। অফিসিয়াল ফটোসেশনেও বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার না থাকায় হতাশা প্রকাশ করেছেন বিসিবি প্রধান নাজমুল হাসান।
  • ব্যাটিং-বোলিংয়ে অনুজ্জ্বল সাকিব
    ব্যাটিংয়ে শেষটায় নেমে তেমন কিছু করতে পারেননি সাকিব আল হাসান। বল হাতে প্রথম দুই ওভারে আঁটসাঁট বোলিংয়ের পর নিয়েছিলেন একটি উইকেট। তবে দিন শেষে ব্যাটে-বলে নিজের মানের কাছাকাছি যেতে পারেননি বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। তার দল সানরাইজার্স হায়দরাবাদও পারেনি জিততে। হেরে গেছে রাজস্থান রয়্যালসের কাছে।
  • উইকেটশূন্য সাকিব, হায়দরাবাদের হার
    লম্বা সময় পর একাদশে ফেরা সাকিব আল হাসান বোলিংয়ে সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। তার দল সানরাইজার্স হায়দরাবাদও পারেনি জিততে। শেন ওয়াটসনের বিস্ফোরক ব্যাটিংয়ে জিতেছে চেন্নাই সুপার কিংস।
  • তামিম-মুশফিকদের বিশ্বকাপ প্রস্তুতি শুরু
    ঢাকা প্রিমিয়ার লিগ নিয়ে ব্যস্ত জাতীয় দলের ক্রিকেটারদের বড় একটা অংশ। আইপিএলে খেলার জন্য ভারতে রয়ে গেছেন সাকিব আল হাসান। বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি ক্যাম্পের প্রথম দিনে ছিলেন মোটে পাঁচ জন। তামিম ইকবাল ছাড়া তাদের সবাই লড়ছেন চোট কাটিয়ে মাঠে ফিরতে।
  • সাকিবকে ফিরতে চিঠি দিচ্ছে বিসিবি
    বাংলাদেশ দলের বিশ্বকাপ প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে সাকিব আল হাসানকে চিঠি দিচ্ছে বিসিবি। তবে আইপিএল থেকে সাকিব ফিরবেন কি-না বা প্রস্তুতি কিভাবে নেবেন, তার সঙ্গে কথা বলার পর ঠিক করবে বোর্ড।
  • সুখকর হলো না সাকিবের ফেরা
    চোট কাটিয়ে মাঠে নেমে প্রথম ওভারেই উইকেট। সাকিব আল হাসানের মাঠে ফেরার শুরুটা হলো দুর্দান্ত। কিন্তু সময়ের সঙ্গে হারিয়ে গেল ধার। ভালো হলো না শেষটা। আন্দ্রে রাসেলের খুনে ব্যাটিংয়ে হারল সাকিবের দল সানরাইজার্স হায়দরাবাদ।
  • জন্মদিনে মাঠে ফিরলেন সাকিব
    জীবনের ইনিংসে পূর্ণ হলো ৩২ বছর। নিজের জন্মদিনে সাকিব আল হাসান পেলেন আরেকটি স্বস্তির খবর। জায়গা পেয়েছেন আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের প্রথম ম্যাচের একাদশে। আঙুলের চোট কাটিয়ে এই ম্যাচ দিয়েই মাঠে ফিরছেন বাংলাদেশের অলরাউন্ডার।
  • শেষ টেস্টেও থাকছেন না সাকিব
    মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে গত কদিন ধরে নিয়মিতই আসছেন সাকিব আল হাসান। জিম করছেন, চলছে পুনর্বাসন। টুকটাক বোলিংও করছেন। তাতে জেগেছিল শেষ টেস্টের আগে তার নিউ জিল্যান্ড যাওয়ার আশা। তবে শেষ পর্যন্ত নিউ জিল্যান্ড সফরে শেষ টেস্টেও অধিনায়ককে পাচ্ছে না বাংলাদেশ।
  • সাকিবের চোখে তামিমের সেরা ইনিংস
    প্রশ্নটি শেষও করতে দিলেন না সাকিব আল হাসান, মাঝ থেকেই কেড়ে নিয়ে বললেন, “আমার দেখা ওর সেরা ইনিংস।” উত্তর শুনে থমকে যেতে হলো। ঘরোয়া ম্যাচের একটি সেঞ্চুরি, সেটিই তামিম ইকবালের ক্যারিয়ারের সেরা ইনিংস! সাকিব পরে যুক্তি দিয়েই উপস্থাপন করলেন নিজের অভিমতকে।
  • আঙুলের চোটে নিউ জিল্যান্ড যেতে পারছেন না সাকিব
    বিপিএল ফাইনালের হার বিষাদের যে ছাপ রেখেছে মনে, তার চেয়ে বড় চিহ্ন এঁকে দিয়েছে সাকিব আল হাসানের শরীরে। ফাইনালে পাওয়া আঙুলের চোটে নিউ জিল্যান্ড সফর থেকে ছিটকে গেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক ও ওয়ানডে সহ-অধিনায়ক।
  • বোলিংয়ে খুশি সাকিব, আক্ষেপ ব্যাটিংয়ে
    তিন আসর পর আবার বিপিএলের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন সাকিব আল হাসান। এবার এক আসরে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়া ঢাকা ডায়নামাইটস অধিনায়ক খুশি নিজের বোলিং নিয়ে, তবে হতাশা আছে ব্যাটিংয়ে।
  • দুই স্পেশাল ইনিংসে দুই ফাইনালে হেরেছি: সাকিব
    ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে বিপিএলে টানা দুটি ফাইনালে ব্যবধান গড়ে দিলেন প্রতিপক্ষের দুই বাঁহাতি ওপেনার। গতবার শিরোপা নির্ধারণী ম্যাচে বিস্ফোরক এক ইনিংস খেলেছিলেন রংপুর রাইডার্সের ক্রিস গেইল। এবার অতিমানবীয় ইনিংস খেললেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তামিম ইকবাল। ঢাকা অধিনায়ক সাকিব আল হাসানের মতে, এই দুটি স্পেশাল ইনিংসেই দুবার শিরোপা স্বপ্ন ভেঙেছে তাদের।
  • সাকিবকে টপকে শীর্ষে হোল্ডার
    আট নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি। ম্যাচ জেতানো পারফরম্যান্স। সাম্প্রতিক সময়ে ব্যাটে-বলে অসাধারণ ধারাবাহিকতা। মাঠে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার জেসন হোল্ডার পেলেন র‌্যাঙ্কিংয়ে। সাকিব আল হাসানকে পেছনে ফেলে চলে গেছেন আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।
  • প্রথম দিনে মুখোমুখি মাশরাফি-মুশফিক, সাকিব-মিরাজ
    অফিসিয়াল ফটোসেশন শেষ করে মাত্রই তখন একাডেমি মাঠে ঢুকলেন মাশরাফি বিন মুর্তজা। শুক্রবার দুপুরে সেই সময়ই মাঠে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছিলেন মুশফিকুর রহিম। মুশফিকের কথা শেষ হতেই এগিয়ে গেলেন মাশরাফি। জড়িয়ে ধরে চলল হাসি, আড্ডা, খুনসুটি। একটু পর একই রকম দৃশ্য মাঠের আরেক প্রান্তে। সাকিব আল হাসানকে দেখে এগিয়ে গেলেন মেহেদী হাসান মিরাজ। জড়িয়ে ধরে, হাত মিলিয়ে চলল কথোপকখন। তবে এই সৌহার্দ্য, এই হৃদ্যতা কিছু সময়ের জন্য ভুলে যেতে হবে পরদিন, মাঠের ক্রিকেটে তারাই যে প্রতিপক্ষ!
  • রাসেলের চোখে অধিনায়ক সাকিব কঠোর
    সাকিব আল হাসানের নেতৃত্ব গুণে মুগ্ধ আন্দ্রে রাসেল। ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডারের কাছে অধিনায়ক হিসেবে সাকিব কঠোর। 
  • ‘সাকিবের কাছে এর চেয়ে বেশি চাওয়ার নেই’
    শিশির ভেজা বল গ্রিপ করাই কঠিন। জায়গা মতো পিচ করানোও তাই সহজ নয়। ভেজা বল টার্ন করে না। ব্যাটে আসে ভালোভাবে। সব মিলিয়ে স্পিনারদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর একটি রাতের শিশিরে বল করা। সেই চ্যালেঞ্জ জিতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে যেভাবে বোলিং করেছেন সাকিব আল হাসান, তার কাছে এর বেশি কিছু চাওয়ার নেই স্পিন কোচ সুনীল যোশীর।
  • অসুস্থতা নিয়ে খেলেও সেরা সাকিব
    খুব বেশি দিন হয়নি চোট থেকে সেরে উঠেছেন সাকিব আল হাসান। খেলতে খেলতেই ফিট হয়ে উঠা বিশ্বের সেরা অলরাউন্ডার কদিন আগে আঘাত পেয়েছিলেন পায়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টির আগে পড়েন জ্বরে। জ্বর নেই তবে ঠাণ্ডা এখনও আছে, সঙ্গে যোগ হয়েছিল ডায়রিয়া। সব প্রতিকূলতা পেছনে ফেলে মাঠে নেমে ব্যাটে-বলে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন অধিনায়ক।
  • দুর্দান্ত জয়ে সমতায় বাংলাদেশ
    বিস্ফোরক ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন লিটন দাস। তাকে সঙ্গ দিলেন সৌম্য সরকার। শেষটায় মাহমুদউল্লাহর সঙ্গে অবিচ্ছিন্ন এক জুটিতে বাংলাদেশকে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন সাকিব আল হাসান। বোলিংয়েও সামনে থেকে পথ দেখালেন দলকে। অধিনায়কের ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল বাংলাদেশ।
  • হারা ম্যাচে সাকিবের শাস্তি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান। ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে বাংলাদেশ অধিনায়ককে। বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার একই সঙ্গে পেয়েছেন একটি ডিমেরিট পয়েন্ট।
  • ব্যর্থতার কারণ অন্যদের জিজ্ঞেস করতে বললেন সাকিব
    অধিনায়ক ব্যাটিংয়ে সফল, অন্যরা কেন পারলেন না? সেই উত্তর দিতে চান না সাকিব আল হাসান নিজে। বাংলাদেশ অধিনায়ক ব্যর্থতার কারণ জিজ্ঞেস করতে বললেন অন্য ব্যাটসম্যানদের কাছে।
  • সাকিবকে নিয়ে শঙ্কা ও কোচের স্বস্তি
    টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিন অনুশীলনে পায়ে চোট পেয়েছেন সাকিব আল হাসান। পরে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে আসেননি বাংলাদেশ অধিনায়ক। তবে তার বদলে সংবাদ সম্মেলনে এসে কোচ স্টিভ রোডস জানালেন, শঙ্কার কিছু নেই সাকিবকে নিয়ে।
  • ‘সাকিব-তাইজুল-মিরাজদের চ্যালেঞ্জ শুরু হয়নি’
    দেশের মাটিতে স্পিন সহায়ক উইকেটে বাংলাদেশের স্পিনারদের জন্য সত্যিকারের কোনো চ্যালেঞ্জ নেই বলে মনে করেন সুনীল যোশি। বাংলাদেশের স্পিন বোলিং কোচ মনে করেন, স্পিনারদের জন্য চ্যালেঞ্জ কেবল দেশের বাইরে।
  • সাকিব বিশ্বের সেরা ওয়ানডে ক্রিকেটার: যোশি
    তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানকে বিশ্বের সেরা ওয়ানডে ক্রিকেটার মনে করেন সুনীল যোশি। বাংলাদেশের স্পিন বোলিং কোচ জানান, সাকিব মাঠে থাকলে অনেক দিক থেকে সুবিধা পায় দল।
  • মিরাজকে মাথা ‘সিম্পল’ রাখার পরামর্শ সাকিবের
    মাথা ‘সিম্পল’ রাখলে আরও ভালো বোলিং করবে মিরাজ, এক প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে বলছিলেন সাকিব আল হাসান। অধিনায়কের কথায় মাথা ঝাঁকিয়ে সায় জানাতে দেখা গেল তরুণ অফ স্পিনারকে।
  • টেস্টের শুরুতে ‘কষ্ট’, জিতে গেলে ‘আরাম’
    টেস্ট ক্রিকেট থেকে স্বেচ্ছা নির্বাসনে গিয়েছিলেন বছরখানেক আগে। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে দেশের ব্যস্ততম ক্রিকেটার বলেই হোক বা অন্য কারণে, টেস্ট ক্রিকেটের প্রতি তার নিবেদন নিয়েই প্রশ্নের অবকাশ দেখেন অনেকে। কিন্তু সাকিব আল হাসানের কাছে সবচেয়ে মূল্যবান টেস্টের সাফল্যই। কয়েকদিন ধরে খেলে যাওয়ার পরীক্ষাটা কঠিন, তাই এখানে সাফল্যের তৃপ্তিও সাকিবের সবচেয়ে বেশি।
  • স্পিন চতুষ্টয় রাখার আভাস অধিনায়কের
    অনেকটা যেন একাই ছিলেন সাকিব আল হাসান। তারপর এলেন তাইজুল ইসলাম। বছর দুয়েক আগে যোগ দিলেন মেহেদী হাসান মিরাজ। এবার যুক্ত হলেন নাঈম হাসান। বাংলাদেশ পেয়ে গেল দারুণ এক স্পিন বোলিং আক্রমণ। ওয়েস্ট ইন্ডিজের ৪০টি উইকেটের সবই নিলেন চারজনে। স্পিন চতুষ্টয় তো হল, থাকবে তো? দেশের মাটিতে চার স্পিনার খেলিয়ে যাওয়ার আশা করছেন অধিনায়ক সাকিব।
  • বিশ্ব ক্রিকেটে ‘একমাত্র’ সাকিব!
    ফিট হয়ে ম্যাচ খেলতে নামেন সবাই। স্টিভ রোডস সাকিব আল হাসানকে বললেন খেলে ফিট হতে! কোচের পীড়াপীড়িতে মাঠে নেমে যাওয়া সিরিজ শেষে বাংলাদেশ অধিনায়ক হাসিমুখে বলছেন, খেলে ফিট হওয়া ক্রিকেটার হয়তো তিনিই একমাত্র!
  • জবাব নয়, সাকিব চেয়েছিলেন দেখিয়ে দিতে
    প্রতিশোধ? ভেতরে সেই আগুন দাউ দাউ করে জ্বললেও সেটির আঁচ পেশাদার ক্রিকেটাররা সাধারণত লাগতে দেন না বাইরে। জবাব দেওয়া? সাকিব আল হাসানের আপত্তি তাতেও। তবে কিছু প্রমাণ করার ছিল। কিছু দেখিয়ে দেওয়ার ছিল। সেই তাড়নাতেই ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দেওয়া, জানালেন বাংলাদেশ অধিনায়ক।
  • ইনিংস ব্যবধানে জয় অনেক বড় অর্জন: সাকিব
    ফলো অন, ইনিংস ব্যবধানে হার, তৃতীয় দিনে ম্যাচ শেষ- লম্বা একটা সময় ধরে এইসব শব্দ দিয়ে সংক্ষেপে তুলে ধরা যেতো টেস্টের বাংলাদেশকে। কঠিন সেই সময় অনেকটাই পেছনে ফেলে এসেছে তারা। এখন সময় হয়েছে প্রতিপক্ষকে এই স্বাদ দেওয়ার। যার শুরু হলো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্ট দিয়ে। ইনিংস ব্যবধানের প্রথম এই জয় সাকিব আল হাসানের কাছে বিশেষ কিছু।
  • সাকিব-সাদমান-লিটনের প্রশংসায় মাহমুদউল্লাহ
    ফিফটি পাওয়া তিন ব্যাটসম্যান সাকিব আল হাসান, সাদমান ইসলাম ও লিটন দাসকে প্রশংসায় ভাসিয়েছেন মাহমুদউল্লাহ। প্রথম ইনিংসের এই সেঞ্চুরিয়ান মনে করেন, তিন সতীর্থের দারুণ ব্যাটিংয়ের জন্য বোঝা যায়নি রান করা কতটা কঠিন ছিল।
  • সাকিবের যে কথা তাতিয়ে দিয়েছে দলকে
    কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে! আর যে-ই হোক, সাকিব আল হাসান ভালোবাসেন। অন্তত এই সিরিজের জন্য। গত জুলাইয়ে ক্যারিবিয়ান সফরে গিয়ে যেভাবে হারের যন্ত্রণায় পুড়েছিল বাংলাদেশ, দেশের মাটিতে সিরিজের আগে সেই ক্ষত খুঁচিয়ে আবার দগদগে করেছেন বাংলাদেশ অধিনায়ক। সতীর্থদের উদ্বুদ্ধ করেছেন একই বেদনা প্রতিপক্ষকে ফিরিয়ে দিতে।
  • অধিনায়ক সাকিবের রোমাঞ্চ, বোলার সাকিবের চ্যালেঞ্জ
    টার্নিং উইকেট, প্রতিপক্ষ দুর্বল স্পিনে। নিজেদের অস্ত্র ভাণ্ডারে চারজন স্পিনার। যে কোনো অধিনায়কের জন্যই রোমাঞ্চকর। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে সেই রোমাঞ্চের দোলা অনুভব করেছেন সাকিব আল হাসান। পাশাপাশি পেয়েছেন চ্যালেঞ্জের আঁচও। সঙ্গী যখন আরও তিন উইকেট শিকারি স্পিনার, বোলার সাকিবের জন্য চ্যালেঞ্জটাও তো আরও কঠিন!
  • লেগ স্পিনার থাকলে আরও ভালো উইকেটে খেলা যেত: সাকিব
    স্পিন চতুষ্টয়ের সবাই ফিঙ্গার স্পিনার হওয়ায় বোলিং আক্রমণে বৈচিত্র্যের খানিকটা অভাব দেখছেন সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ক মনে করেন, একজন লেগ স্পিনার সেই ঘাটতি অনায়াসে পূরণ করতে পারতেন। একই সঙ্গে আরও ভালো পরিকল্পনা নিয়ে খেলার এবং ভালো উইকেটে খেলার জন্য সহায়ক হতেন।
  • ‘সাদমানের ব্যাটিং টেস্ট ক্রিকেটের সঙ্গে মানানসই’
    আগের টেস্টে ছিলেন কেবল ড্রেসিং রুমে। মিরপুরে সাদমান ইসলামকে দেখা যেতে পারে ২২ গজেও। সব ঠিকঠাক থাকলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে এই বাঁহাতি ওপেনারের অভিষেক এক রকম নিশ্চিত। ম্যাচের আগের দিন অধিনায়ক সাকিব আল হাসানের কাছ থেকে বড় অনুপ্রেরণাও পেয়ে গেলেন তরুণ ব্যাটসম্যান।
  • ধস মেনে নিচ্ছেন অধিনায়ক
    ব্যাটিংয়ে ধস নিয়ে কোনো দুর্ভাবনা নেই সাকিব আল হাসানের। বাংলাদেশ অধিনায়ক মনে করেন, ইদানিং যে ধরনের উইকেটে তারা দেশের মাটিতে টেস্ট খেলছেন তাতে ধস নামাটা স্বাভাবিক। বোলারদের জন্য অনেক বেশি সহায়তা আছে এমন উইকেটে দলকে পথ দেখাতে থিতু হওয়া ব্যাটসম্যানদের কাছ থেকে বড় ইনিংস চান সাকিব।
  • মিরপুরের উইকেটে খেলতে হবে খোলা মনে, সতীর্থদের সাকিব
    অননুমেয় মিরপুরের উইকেট নিয়ে কোনো দুর্ভাবনা নেই সাকিব আল হাসানের। বাংলাদেশ অধিনায়ক মনে করেন, খোলা মন নিয়ে খেললে উইকেট যেমন আচরণই করুক মানিয়ে নিয়ে এগিয়ে যাওয়া সম্ভব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সতীর্থদের এই মানসিকতা নিয়ে মাঠে নামতে বললেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।     
  • শেবাগের উদাহরণ দিলেন সাকিব
    সৌম্য সরকারের কিভাবে ব্যাট করা উচিত? কিংবা মোহাম্মদ মিঠুন, লিটন দাসদের? চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন বিকেলে যে শট খেললেন সাকিব আল হাসান, সেটি কতটা যৌক্তিক? টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যাটিংয়ের ধরন নিয়ে প্রশ্ন অনেক। অধিনায়কের উত্তর একটিই। সহজাত ব্যাটিংয়ের সঙ্গে আপোস দেখতে চান না সাকিব। উদাহরণ দিলেন বিরেন্দর শেবাগকে দিয়ে।
  • তামিমের অপেক্ষায় সাকিব
    প্রথম ইনিংসে প্রথম ওভারে আউট একজন। দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় ওভারে। বাংলাদেশের উদ্বোধনী জুটির সমস্যা আরও প্রকট হয়ে ফুটে উঠেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে। অধিনায়ক সাকিব আল হাসান তাই অসহায় হয়ে তাকিয়ে চোট কাটিয়ে তামিম ইকবালের ফেরার দিকে।
  • ‘গেম সেন্সে’ উন্নতি দেখতে চান অধিনায়ক
    যে প্রশ্ন নিয়ে শুরু হয়েছিল চট্টগ্রাম টেস্ট, উত্তর মিলে গেছে তিন দিন শেষ হওয়ার আগেই। চার স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছিল বাংলাদেশ। সেটির যৌক্তিকতা প্রমাণ হয়েছে ম্যাচে। ওয়েস্ট ইন্ডিজের ২০ উইকেটই নিয়েছে স্পিনাররা। সাকিব আল হাসান তাতে দারুণ খুশি। তবে ঘাটতি দেখছেন একটি জায়গায়। বাংলাদেশ অধিনায়কের চাওয়া, ম্যাচের পরিস্থিতি পড়তে পারায় স্পিনারদের আরও উন্নতি।
  • নার্ভাস ছিলেন সাকিব
    মুখে চওড়া হাসি নিয়ে ঢুকলেন সংবাদ সম্মেলন কক্ষে। মিনিট বিশেকের সংবাদ সম্মেলন জুড়েই দেখা গেল হাসির ফোয়ারা। সঙ্গে ফুটল কথার খই। ক্যামেরা-রেকর্ডারের সামনে সাকিব আল হাসানের এই রূপ বেশ বিরল। চট্টগ্রাম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর বাংলাদেশ অধিনায়ক ছিলেন দারুণ ফুরফুরে মেজাজে। তবে নিজেই জানালেন, ম্যাচের আগে ছিলেন নার্ভাস!
  • পরিশ্রমী তাইজুলের প্রশংসায় সাকিব
    বছরটা খুব ভালো কাটছে তাইজুল ইসলামের। এই বছরে এখন পর্যন্ত নিয়েছেন ৪০ উইকেট। সবশেষ তিন টেস্টে চারবার পেয়েছেন পাঁচ উইকেটের দেখা। দারুণ ছন্দে থাকা বাঁহাতি এই স্পিনারকে প্রশংসায় ভাসিয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।
  • ২য় ইনিংসের ব্যাটিং নিয়ে দুর্ভাবনা নেই অধিনায়কের
    দ্বিতীয় দিনের শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে ৫৩ রানে বিদায় নিয়েছিল বাংলাদেশের পাঁচ ব্যাটসম্যান। তবে সাকিব আল হাসান দ্বিতীয় ইনিংসের শুরুর ওই ব্যাটিং নিয়ে দুর্ভাবনার কিছু দেখছেন না।
  • বোথাম-সোবার্সদের ছাড়ানোর অনুভূতি ‘বোঝেন না’ সাকিব
    ‘নাহ, আসলে...’, এটুকু বলে একটু ভাবলেন সাকিব আল হাসান। ইতিহাসে নাম লিখিয়েছেন, একটি রেকর্ডে ছাড়িয়ে গেছেন ক্রিকেট ইতিহাসের কিংবদন্তি সব অলরাউন্ডারকে। কিন্তু অর্জনের অনুভূতির প্রশ্নে ভেবেও জুতসই কিছু পেলেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক, “...আমি আসলে জানি না।”
  • উইকেট আনপ্লেয়েবল ছিল না: সাকিব
    সময় যত গড়িয়েছে চট্টগ্রাম টেস্টের উইকেটে স্পিনারদের জন্য সহায়তা তত বেড়েছে। সাকিব আল হাসান মনে করেন, চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা থাকলে এখানে টিকে থাকা খুব কঠিন ছিল না। অধিনায়কের কাছে প্রথম টেস্টের উইকেট আনপ্লেয়েবল নয়।  
  • বোথামের জন্মদিনে বোথামকে ছাড়িয়ে সাকিব
    হাতছানি ছিল ইতিহাসের। সাকিব আল হাসান আলিঙ্গন করলেন দু হাতে। টেস্ট শুরু হয়েছিল ৪ উইকেটের অপেক্ষায়; দ্বিতীয় ইনিংসে প্রয়োজন ছিল ১ উইকেটের। খুব দীর্ঘায়িত হলো না সেই অপেক্ষা। ইনিংসের তৃতীয় ওভারেই পেয়ে গেলেন কাঙ্ক্ষিত সেই উইকেট। পূর্ণ হলো ২০০ টেস্ট উইকেট আর তিন হাজার রানের ডাবল। ইংলিশ কিংবদন্তি ইয়ান বোথামের জন্মদিনেই ছাড়িয়ে গেলেন তার রেকর্ড।
  • স্পিন সঙ্গীদের নিয়ে উচ্ছ্বসিত সাকিব
    বোলিংয়ে সাকিব আল হাসানের অনুপস্থিতি জিম্বাবুয়ে সিরিজে বুঝতে দেননি তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। দুই জনের বোলিংয়ে মুগ্ধতা ছুঁয়ে গেছে দলে ফেরা অধিনায়ককে। সাকিব মনে করেন, বাংলাদেশের যে কোনো একজন স্পিনার একটা ম্যাচের মোড় ঘুড়িয়ে দিতে পারেন। 
  • ইমরুল-সৌম্যর জুটিতে পাল্লা ভারি
    প্রস্তুতি ম্যাচে ভালো করে সাদমান ইসলাম দলে জায়গা করে নেওয়ায় চট্টগ্রাম টেস্টে উদ্বোধনী জুটি নিয়ে লড়াই ত্রিমুখী। সাকিব আল হাসানের কথায় রয়েছে ইমরুল কায়েস-সৌম্য সরকারের জুটিতে পাল্লা ভারি থাকার আভাস। তবে বাঁহাতি ওপেনার সাদমানের সম্ভাবনাও উড়িয়ে দেননি বাংলাদেশ অধিনায়ক। 
  • রান উৎসবের মাঠে এবার অন্য চিত্র?
    পাঁচ দিনে তিন ইনিংসও শেষ হয়নি পুরোপুরি। মোট রান হয়েছিল দেড় হাজারের বেশি। ব্যক্তিগত সেঞ্চুরি ছিল ছয়টি, ফিফটি আরও ছয়জনের। পাঁচ দিন জুড়েই ‘অতিরিক্ত ব্যাটিং বান্ধব’ ছিল বলে আইসিসি দিয়েছিল একটি ডিমেরিট পয়েন্ট। যে মাঠের সবশেষ টেস্টের তথ্য এসব, সেই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই এবার দেখা যেতে পারে উল্টো ছবি। টেস্টের আগের দিন উইকেট দেখে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান জানালেন, বড় রান এখানে নাও দেখা যেতে পারে।
  • নিজের খেলা নিয়ে সংশয়ে সাকিব
    এই সিরিজে তার দলে থাকাটাই ছিল বড় বিস্ময়। গত কয়েকদিনে সেই বিস্ময়ের রেশ থামিয়ে অনুশীলন করেছেন পুরোপুরি। এমনকি ঐচ্ছিক অনুশীলনেও ঘাম ঝরিয়েছেন। কিন্তু তার পরও কাটেনি সংশয়ের মেঘ। সাকিব আল হাসান বলছেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে খেলা নিয়ে এখনও সংশয়ে আছেন নিজেই।
  • চট্টগ্রামের নেটে সাকিবের ৪৫ মিনিট
    বল হাতে ছুটছিলেন মুস্তাফিজুর রহমান। ইশারায় থামিয়ে দিয়ে সাকিব আল হাসান বললেন, “আস্তে করিস কিন্তু…!” মুস্তাফিজ হেসে বলেন, “আজকে আমার বল এমনিতেই আস্তে হচ্ছে ভাই।” আঙুলের চোট কাটিয়ে মাত্র কয়েকদিন হলো নেটে ফিরেছেন, সাকিব তাই শুরুতে একটু সতর্ক। সময়ের সঙ্গে অবশ্য বাড়ল গতি, আস্তে-জোরে সব ডেলিভারিই হলো। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের দুই নেট মিলিয়ে বাংলাদেশের টেস্ট অধিনায়ক ব্যাট করলেন ৪৫ মিনিট।
  • সাকিবের সঙ্গে ফিরলেন সৌম্য ও নাঈম
    বড় একটা অস্বস্তি হানা দিয়েছিল আগেই। তবে দল ঘোষণায় একটি স্বস্তির খবরও এলো। চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও ফেরা হচ্ছে না তামিম ইকবালের। তবে বাংলাদেশ দল ফিরে পেয়েছেন নিয়মিত টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানকে। চোট কাটিয়ে ফেরা অলরাউন্ডারের সঙ্গে টেস্ট দলে ফিরেছেন ওপেনার সৌম্য সরকার ও অফ স্পিনার নাঈম হাসান।
  • সাকিবকে ধরে রাখল হায়দরাবাদ
    আইপিএলে নতুন দলের হয়ে প্রথম মৌসুমে ভালো পারফরম্যান্স দেখানোর পুরস্কার পেলেন সাকিব আল হাসান। আগামী মৌসুমের জন্যও বাংলাদেশের অলরাউন্ডারকে ধরে রেখেছে সানরাইজার্স হায়দরাবাদ। তবে বাংলাদেশের আরেক ক্রিকেটার মুস্তাফিজুর রহমানকে ছেড়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।
  • আশা আছে, তবে তাড়া নেই সাকিবের
    মিরপুর টেস্টের শেষ সেশনের খেলা চলছে তখন। সাকিব আল হাসানকে দেখা গেল মাঠের বাউন্ডারি সীমানার বাইরে দিয়ে ইনডোরের দিকে যেতে। ইনডোর লাগোয়া নেটে ব্যাটিং করলেন বেশ কিছুক্ষণ। দিনের খেলা শেষে রানিং করলেন মাঠে। সবই জানান দিচ্ছে, ফেরার সময় হলো বলে। পরে আশার কথা শোনালেন সাকিব নিজেও, যদিও তাড়াহুড়ো করতে চান না মাঠে ফেরা নিয়ে।
  • সাকিবের অনুপস্থিতিতে বাড়তি দায়িত্ব তাইজুলের উপভোগ
    সাকিব আল হাসানের অনুপস্থিতিতে টেস্টে বাংলাদেশের বোলিং আক্রমণের নেতৃত্ব তাইজুল ইসলামের কাঁধে। সেই চাপে নুয়ে পড়েননি বাঁহাতি স্পিনার। সিরিজে এখন পর্যন্ত জিম্বাবুয়ের তিন ইনিংসে সবচেয়ে বেশি বোলিং করেছেন তিনি, নিয়েছেন সবচেয়ে বেশি উইকেট। এই সাফল্য তাকে তৃপ্তি দিচ্ছে না। সাকিবের অনুপস্থিতিতে পাওয়া বাড়তি ঠিকঠাক পালনের দিকে তার মনোযোগ।
  • আমিরাতে খেলার অনাপত্তিপত্র পেলেন সাকিব
    আঙুলের চোট থেকে কবে ফিরতে পারবেন, সেটির নিশ্চয়তা নেই এখনও। তবে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি টুর্নামেন্টের ড্রাফটে নিজের নাম রাখার নিশ্চয়তা পেয়ে গেলেন সাকিব আল হাসান। ইউএই টি২০এক্স টুর্নামেন্টে খেলতে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ককে অনাপত্তিপত্র (এনওসি) দিয়েছে বিসিবি।
  • আমিরাতে টি-টোয়েন্টি খেলার অনুমতি চেয়েছেন সাকিব
    সাকিব আল হাসান কবে মাঠে ফিরবেন, এই অপেক্ষার প্রহর গুণছে বাংলাদেশের ক্রিকেট। তবে আঙুলের উন্নতি দেখে সাকিব নিজে একটি সময় ভেবে রেখেছেন। সুস্থ হয়ে উঠলে খেলতে চান ডিসেম্বরের শেষ দিকে সংযুক্ত আরব আমিরাতে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টে। অনাপত্তিপত্র চেয়ে বিসিবির কাছে আবেদনও করেছেন মাঠের বাইরে থাকা এই অলরাউন্ডার।
  • সাকিব-তামিমের অনুপস্থিতিতে সুযোগ দেখছেন কোচ
    সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া কোনো সিরিজ খেলা স্টিভ রোডসের কাছে আদর্শ পরিস্থিতি নয়। তবে খারাপের মধ্যেও ভালো দিকটা দেখছেন বাংলাদেশের প্রধান কোচ। জানিয়েছেন, সাকিব ও তামিম না থাকায় জিম্বাবুয়ের বিপক্ষে স্কোয়াডের গভীরতা প্রমাণের সুযোগ বাংলাদেশের।
  • হাতের শক্তি ফিরলে সামনের মাসেও খেলতে পারি: সাকিব
    যখন গিয়েছিলেন, চেহারায় ছিল শঙ্কার ছায়া। কণ্ঠে ছিল সংশয় ও উৎকণ্ঠা। ফেরার সময় সেই সাকিব আল হাসানের মুখেই হাসি। অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে শোনালেন আশার কথা। আঙুলে শক্তি ফিরলে মাঠে ফিরতে পারেন আগামী মাসেও।
  • সাকিবকে বলেছিলাম ঝুঁকি নিয়ে না খেলতে: বিসিবি সভাপতি
    চাওয়া ছিল, তবে চাপ ছিল না। এশিয়া কাপ খেলতে সাকিব আল হাসানকে একটুও জোর করা হয়নি, দাবি করছেন নাজমুল হাসান। বরং ঝুঁকি থাকলে এই টুর্নামেন্ট না খেলতেই সাকিবকে পরামর্শ দিয়েছিলেন বলে জানালেন বিসিবি সভাপতি।
  • ‘ফাইটার’ সাকিবকে নিয়ে আশাবাদী আকরাম
    আঙুলের চিড় তো ছিলই। যোগ হয়েছে বাজে ধরনের সংক্রমণ। সাকিব আল হাসানের আঙুলের চোট নিয়ে আছে শঙ্কা আর উৎকণ্ঠা। তবে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খানের বিশ্বাস, নিজের লড়িয়ে মানসিকতা দিয়েই এবারের চোটকে জয় করবেন সাকিব।
  • ‘আঙুলের চোটকে বড় মনে করছেন না মাশরাফি’
    চিকিৎসকরা মনে করছেন, চোট যথেষ্টই গুরুতর। তবে প্রায় দেড় যুগে অসংখ্য চোটের সঙ্গে লড়াই করে নিজের শরীর সম্পর্কে ভালো ধারণা হয়ে গেছে মাশরাফি বিন মুর্তজার। আঙুলের চোটকে ততটা বড় মনে করছেন না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। চোট আছে তার উরুতেও। আপাতত খুব একটা গুরুতর মনে করা হচ্ছে না এটিকেও।
  • হাসপাতাল থেকে ছাড়া পেলেন সাকিব
    আঙুলে সংক্রমণ নিয়ে ভর্তি হওয়ার তিন দিন পর হাসপাতাল থেকে ছাড়া পেলেন সাকিব আল হাসান। তবে বাঁ হাতের কনিষ্ঠায় কাঙ্ক্ষিত অস্ত্রোপচারটি করাতে অপেক্ষায় থাকতে হবে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারকে।
  • দেশে ফিরেই হাসপাতালে সাকিব
    যতটা আশঙ্কা করা হয়েছিল তারচেয়ে গুরুতর সাকিব আল হাসানের আঙুলের অবস্থা। দুবাই থেকে দেশে ফিরেই চোট পাওয়া বাঁ হাতের কনিষ্ঠায় সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।
  • দেশের পথে সাকিব, অস্ত্রোপচার দ্রুতই
    পাকিস্তানের বিপক্ষে যখন আবু ধাবিতে ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশ, সাকিব আল হাসান তখন দেশের পথে। বুধবার বিকেলেই দুবাই থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন এই অলরাউন্ডার। দেশে ফেরার পর সিদ্ধান্ত হবে অস্ত্রোপচারের ব্যাপারে। মেলবোর্ন কিংবা নিউ ইয়র্কে হবে তার আঙুলের অস্ত্রোপচার।
  • ব্যাট ধরতেই পারছেন না সাকিব
    আঙুলের চোট নিয়েই খেলছিলেন এশিয়া কাপ। ব্যথানাশক নিয়ে সামলে নিচ্ছিলেন নিজেকে। কিন্তু পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে আঙুলের এমন অবস্থা যে ব্যাটই ধরতে পারছেন না। ফাইনালের ওঠার ম্যাচে তাই সাকিব আল হাসানকে পাচ্ছে না বাংলাদেশ।
  • অতীতের প্রেরণায় মৌলিকত্বের আশ্রয়ে বাংলাদেশ
    ‘আঙুলের কি অবস্থা?’ পাশ থেকে প্রশ্ন শুনে নিজের চোট পাওয়া আঙুলের দিকে তাকালেন সাকিব আল হাসান, ‘অস্বস্তি তো আছেই, তবে আপত্তি নেই। ম্যানেজ করেই তো খেলতে পারছি।’ আঙুলের ব্যথাকে না হয় ইনকেজশনে বশ করা যায়, মনের দাওয়াই কি? টানা দুটি বাজে হারে তো মনোবল থাকার কথা তলানিতে। সাকিবের মুখে ফুটে উঠল হাসি। সুখস্মৃতির চেয়ে বড় ব্যথানাশক আর কী আছে! অতীতেও অনেকবার দুঃসময়কে পাল্টা জবাব দিয়েছে বাংলাদেশ। সাকিবরা অনুপ্রেরণা খুঁজছেন সেই মুহূর্তগুলো থেকেই।
  • ‘আফগানিস্তানের চেয়ে ভালো দল আমরা’
    টুর্নামেন্টে দুই দলের প্রথম লড়াইয়ে পাত্তাই পায়নি বাংলাদেশ। সুপার ফোরের প্রথম ম্যাচ ভিন্ন দুই মাঠে দুই দলের চিত্র ছিল দুইরকম। ভারতের বিপক্ষে বাংলাদেশ যেখানে স্রেফ উড়ে গেছে, পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তান হেরেছে তীব্র লড়াইয়ের পর। এবারের এশিয়া কাপের পারফরম্যান্সে অন্তত বাংলাদেশের চেয়ে এগিয়ে আফগানিস্তান। তবে আবার মুখোমুখি হাওয়ার আগে দল হিসেবে নিজেদেরই এগিয়ে রাখছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।
  • আমরা কেউ বীর-পালোয়ান ছিলাম না: সাকিব
    প্রসঙ্গ পুরোনো। সমালোচনা চলমান। কেবল তীব্রতাই বাড়ছে সেসবের। বাংলাদেশের পাঁচ সিনিয়র ক্রিকেটার ছাড়া অন্যরা, বিশেষ করে ব্যাটসম্যানরা আর কবে হতে পারবেন ধারাবাহিক? এশিয়া কাপে টানা দুটি বাজে হারের পর সমালোচনার স্রোতে যেন নতুন জোয়ার এসেছে। তবে সেই স্রোতে খানিকটা বাঁধ দিতে চাইলেন সাকিব আল হাসান। ওদেরকে দিতে বললেন আরও কিছু সময়।
  • ইমরুল-সৌম্যর ডাক পাওয়া সাকিবের কাছে অস্বাভাবিক
    টানা দুই ম্যাচে দলের দুই হার যেন হঠাৎই একটু আড়াল। বেশি আলোচনা দুই ক্রিকেটারকে নিয়ে। দেশ থেকে যাদেরকে জরুরি ভিত্তিতে ডেকে পাঠানো হয়েছে দুবাই। ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে দলে নেওয়ার খবর জেনে ভারতের বিপক্ষে ম্যাচ শেষে অবাক হয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। এভাবে দুজনকে উড়িয়ে আনার ঘটনাকে সাকিব আল হাসানও বলছেন অস্বাভাবিক।
  • আফগান দাপটে পাত্তাই পেল না বাংলাদেশ
    সুপার ফোরে ভারতের বিপক্ষে ম্যাচের আগের দিন এমন গুরুত্বহীন ম্যাচ খেলা একটি যন্ত্রণা বটে। তবে সেই ম্যাচেই বাংলাদেশকে পেতে হলো আরও বড় যন্ত্রণা। ম্যাচ যতই মূল্যহীন হোক, আফগানিস্তানের কাছে এভাবে বিধ্বস্ত হওয়ার মূল্য তো আছে! শুক্রবার দুবাইয়ের মহারণের আগের রাতে আবু ধাবিতে বড় হারের তিক্ত অভিজ্ঞতা নিয়ে ফিরতে হচ্ছে বাংলাদেশকে।
  • সাকিব অনুশীলনে না থাকায় সমস্যা দেখছেন না কোচ
    মাঠের লড়াইয়ের জন্য প্রস্তুত হতে যেমন অনুশীলনে ঘাম ঝরানো প্রয়োজন, কখনও কখনও প্রয়োজন পর্যাপ্ত বিশ্রামও। স্টিভ রোডস মনে করিয়ে দিলেন সেই বাস্তবতা। অনুশীলনে সাকিব আল হাসান না থাকলেও দলে নেতিবাচক প্রভাব পড়বে না বলেই মনে করছেন বাংলাদেশ কোচ।
  • ৬০-৭০ ভাগ ফিট সাকিবকে পেলেও খুশি কোচ
    এশিয়া কাপের জন্য কতটা ফিট সাকিব আল হাসান? আদৌ কি খেলতে পারবেন? টুর্নামেন্ট যত এগিয়ে আসছে, উচ্চকিত হচ্ছে প্রশ্নগুলোও। শতভাগ ফিট যে থাকবেন না, তা নিশ্চিত। সেটি নিয়ে খুব একটা দুর্ভাবনাও নেই স্টিভ রোডসের। বাংলাদেশ কোচের মতে, ৬০-৭০ ভাগ ফিট সাকিবের কাছ থেকে যা পাওয়া যাবে, দলের জন্য যথেষ্ট সেটুকুই।
  • আরেকটা সিরিজ নাহয় এভাবে খেললাম: সাকিব
    হজ থেকেই সরাসরি যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ছিল পরিবারের সঙ্গে ছুটি কাটাতে। কিন্তু সেই সিদ্ধান্ত বদলে এক দিনের জন্য ফিরতে হয়েছিল দেশে। আরেকটি সিদ্ধান্ত যে নেওয়ার বাকি ছিল! সেই সিদ্ধান্ত স্বস্তি হয়ে এসেছে বাংলাদেশ দলের জন্য। আঙুলের অস্ত্রোপচার পিছিয়ে দিয়ে এশিয়া কাপে খেলছেন সাকিব আল হাসান। ছুটি শেষে যুক্তরাষ্ট্র থেকেই সরাসরি দলের সঙ্গে যোগ দেবেন দুবাইয়ে। ফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশের অলরাউন্ডার কথা বললেন অস্ত্রোপচার পেছানো, তিন নম্বরে খেলা ও আসছে এশিয়া কাপ নিয়ে।
  • এশিয়া কাপ ‘চ্যালেঞ্জিং’ বলেই দলে সাকিব
    অস্ত্রোপচার অবধারিত। অন্তত একটি টুর্নামেন্ট বা সিরিজকে বিসর্জন দিতেই হবে। প্রশ্ন ছিল, সেটি কোনটি? সাকিব আল হাসান আর বিসিবির আলোচনায় আপাতত সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে এশিয়া কাপ। এই টুর্নামেন্ট খেলার পর আঙুলের অস্ত্রোপচার করাবেন সাকিব।
  • সাকিবকে রেখেই এশিয়া কাপের দল
    স্কোয়াড একরকম তৈরিই ছিল। অপেক্ষা ছিল কেবল হজ থেকে সাকিব আল হাসানের ফেরার। বুধবার রাতে ফিরেছেন সাকিব। কথা বলে সিদ্ধান্ত হলো তার আঙুলের অস্ত্রোপচার আপাতত পিছিয়ে দেওয়ার। এই অলরাউন্ডারকে রেখেই তাই ঘোষণা করা হয়েছে এশিয়া কাপ ক্রিকেটের বাংলাদেশ দল।
  • সিদ্ধান্ত সাকিবের ওপরই ছেড়ে দিয়েছে বিসিবি
    এশিয়া কাপের আগে নাকি পরে - সাকিব আল হাসানের আঙুলে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়ে চলছিল এই টানাপোড়েন। সিদ্ধান্তটি শেষ পর্যন্ত টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের ওপরই ছেড়ে দিয়েছে বিসিবি। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, সাকিব যখন ভালো মনে করেন, তখনই হবে অস্ত্রোপচার।
  • এশিয়া কাপে সাকিবকে চান বোর্ড সভাপতি
    সকালে দেশে ফিরে সাকিব আল হাসান যা বলেছিলেন, তাতে এশিয়া কাপে তার খেলা নিয়ে ছিল শঙ্কা। কিন্তু বৃহস্পতিবার দুপুরে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানালেন ভিন্ন মত। তার চাওয়া, এশিয়া কাপ খেলে অন্য সময় হোক সাকিবের আঙুলে অস্ত্রোপচার। সেটি হতে পরে জিম্বাবুয়ে সিরিজের সময়।
  • যত দ্রুত সম্ভব অস্ত্রোপচার করাতে চান সাকিব
    আজ হোক বা কাল, সাকিব আল হাসানের আঙুলে অস্ত্রোপচার লাগবেই। এখনই করা হবে নাকি আপাতত ব্যথানাশক ইনজেকশনে কাজ চালানো হবে, তা নিয়েই চলছে আলোচনা। তবে সাকিবের চাওয়া, যত দ্রুত সম্ভব করে ফেলা। সেটি হতে পারে এশিয়া কাপের আগেও।
  • চোট সামলাতে ইনজেকশন নিয়ে খেলছেন সাকিব
    জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজে যে চোট পেয়েছিলেন, সেটি এখনও ভোগাচ্ছে সাকিব আল হাসানকে। পুরো ওয়েস্ট ইন্ডিজ সিরিজ খেলেছেন বাঁহাতে কনিষ্ঠায় প্রচণ্ড ব্যথা নিয়ে। ব্যথার তীব্রতা অসহনীয় হলে ম্যাচ খেলেছেন ইনজেকশন নিয়ে। এভাবে আপাত সমাধান হলেও এই চোট থেকে পুরোপুরি মুক্তি পেতে হলে অস্ত্রোপচার লাগবেই সাকিবের আঙুলে।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম-সাকিবের উন্নতি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ে দারুণ অবদান সাকিব আল হাসান ও তামিম ইকবালের। মাঠে তাদের সাফল্যের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে দুই বাঁহাতি ব্যাটসম্যান।
  • ‘টি-টোয়েন্টিতে এখন যে কোনো দলকে হারাতে পারে বাংলাদেশ’
    ওয়ানডের মতো টি-টোয়েন্টিতেও বাংলাদেশ এখন যে কোনো দলকে হারাতে পারে বলে মনে করছেন অধিনায়ক সাকিব আল হাসান।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে বাংলাদেশের সিরিজ জয়
    বিস্ফোরক উদ্বোধনী জুটি। লিটন দাসের ব্যাটিং তাণ্ডব। রেকর্ড গড়া দ্রুততায় দলের শুরু। দারুণ বোলিংয়ের স্বস্তিতে শেষ। ম্যাচের প্রায় পুরোটায় আত্মবিশ্বাসী পদচারণা। যে সংস্করণে এখনও শক্ত নয় পায়ের নিচে জমিন, এবার সেই টি-টোয়েন্টিতেই বাংলাদেশের দাপুটে পারফরম্যান্সে কুপোকাত বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • সাকিব অবিশ্বাস্য ইনিংস খেলেছে: তামিম
    এক প্রান্তে তামিম ইকবাল খেলছিলেন দুর্দান্ত; কিন্তু যোগ্য সঙ্গ মিলছিল না অন্য প্রান্তে। সাকিব আল হাসান অষ্টম ওভারে ক্রিজে আসার পর সে সমস্যা মিটে যায়। শুরু থেকে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের ওপর চড়াও হওয়া বাংলাদেশ অধিনায়ককে প্রশংসায় ভাসিয়েছেন তামিম।
  • মনে হয়েছিল দেশেই খেলছি: সাকিব
    বাংলাদেশের একেকটি রান কিংবা ওয়েস্ট ইন্ডিজের একেকটি উইকেটের পর গ্যালারিতে শোনা যায় গর্জন। ফ্লোরিডার লডারহিল যেন হয়ে উঠেছিল এক টুকরো বাংলাদেশ। সাকিব আল হাসানের মনে হচ্ছিল, ম্যাচটি যেন দেশের মাটিতেই খেলছেন তিনি।
  • দারুণ জয়ে সমতায় ফিরল বাংলাদেশ
    যুক্তরাষ্ট্রে পা রেখে সাকিব আল হাসান বলেছিলেন, প্রবাসী বাংলাদেশিদের সমর্থন নিয়ে এখানে মজায় খেলবে দল। মাঠে সেই মজা জমল ভালোই। দারুণ ব্যাটিং বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন সাকিব। তামিম ইকবাল খেললেন দুর্দান্ত ইনিংস। শেষ দিকে স্নায়ুর চাপে জিতলেন বোলাররা। জিতল বাংলাদেশ।
  • যুক্তরাষ্ট্রে মজার অপেক্ষায় সাকিব
    দেশের অনেক দর্শক। অনেক সমর্থন। ভিন দেশেও থাকবে দেশের আমেজের ছোঁয়া। টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচ তাই দারুণ উপভোগ করবে দল, বিশ্বাস সাকিব আল হাসানের।
  • সাকিবের কাঠগড়ায় ব্যাটসম্যানরা
    ওয়ার্নার পার্কের ছোট বাউন্ডারি, ব্যাটিং সহায়ক উইকেট আর ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং সামর্থ্য বিবেচনায় নিয়ে সাকিব আল হাসান মনে করছেন, লড়াইয়ের জন্য অন্তত ১৮০ রান প্রয়োজন ছিল। প্রথম টি-টোয়েন্টিতে দলকে ততদূর নিতে না পারায় ব্যাটসম্যানদের হারের দায় দিলেন বাংলাদেশ অধিনায়ক।
  • ওয়ানডের আত্মবিশ্বাস থেকে টি-টোয়েন্টি জেতার আশা সাকিবের
    বাংলাদেশের ক্রিকেটারদের জন্য সবচেয়ে বড় ধাঁধা টি-টোয়েন্টিই আবার ক্যারিবীয় ক্রিকেটারদের সবচেয়ে পছন্দের। টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে তাদের মাঠে জেতাটা হবে ভীষণ কঠিন। তবে ওয়ানডেতে সিরিজ জয় থেকে আত্মবিশ্বাস নিয়ে টি-টোয়েন্টিতেও জিততে আশাবাদী সাকিব আল হাসান।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে তামিম
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ের নায়ক তামিম ইকবাল আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ত্রয়োদশ স্থানে। দুই সেঞ্চুরি আর একটি ফিফটি তাকে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা ৭৩৭ রেটিং পয়েন্ট।
  • সিপিএলে সাকিবের বদলি স্মিথ
    এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন সাকিব আল হাসান। তার বদলি হিসেবে বারবাডোজ ট্রাইডেন্টস দলে খেলবেন বল টেম্পারিং বিতর্কে অস্ট্রেলিয়ান ক্রিকেটে নিষিদ্ধ স্টিভেন স্মিথ।
  • শেষ ম্যাচ নিয়ে দুশ্চিন্তায় থাকতে চান না সাকিব
    ছোট মাঠ। নিখাদ ব্যাটিং উইকেট। সেন্ট কিটসের ওয়ার্নার পার্ক স্টেডিয়াম বেশিরভাগ সময় কথা বলে ব্যাটসম্যানদের হয়েই। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইন আপ সেখানে হয়ে উঠতে পারে ভয়ঙ্কর। সিরিজের শেষ ওয়ানডে সেখানেই। ঝুঁকিটুকু তাই রেখে দিতে চান না সাকিব আল হাসান। বাংলাদেশ সহ-অধিনায়কের চাওয়া, সিরিজের ফয়সালা গায়ানাতেই সেরে ফেলা।
  • কালো মেঘ সরিয়ে বাংলাদেশের স্বস্তির জয়
    ১৪৬ বলে সেঞ্চুরি, ওয়ানডে ইতিহাসে বাংলাদেশের মন্থরতম। দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৬০ বল খেলার রেকর্ড, কিন্তু রান মাত্র ১৩০। তবু তামিম ইকবালের অচেনা ইনিংসই হয়ে উঠল মহামূল্য। সাকিব আল হাসানের সঙ্গে তার দুইশ রানের জুটি গড়ে দিল জয়ের ভিত। মাশরাফি বিন মুর্তজার বোলিং আর নেতৃত্ব দেখাল পথের দিশা। টেস্ট সিরিজের গুমোট হাওয়া সরিয়ে বাংলাদেশ পেল স্বস্তির জয়।
  • সাকিব বলেছে নাকি খেলতে চায় না, প্রশ্ন আকরামের
    আগের দিনই বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, টেস্ট খেলতে চান না সাকিব আল হাসান। তবে ক্রিকেটারদের সবকিছু দেখভাল করার দায়িত্ব যাদের, সেই ক্রিকেট পরিচালনা বিভাগ জানে না তেমন কিছু। সাকিব দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ, বলছেন এই বিভাগের প্রধান আকরাম খান।
  • সাদা বলে স্বস্তির খোঁজে সাকিব
    সব ঠিকঠাক থাকলে জ্যামাইকা টেস্ট চলার কথা এখনও। কিন্তু সাকিব আল হাসান এখন ভাবছেন ওয়ানডের কথা। বাংলাদেশের বাস্তবতা বলে দিচ্ছে এটিই। হতাশাজনক পারফরম্যান্সের ধারাবাহিকতায় আরও একটি টেস্ট তিন দিনে হেরেছে বাংলাদেশ। টেস্ট অধিনায়ক এখন তাকিয়ে ওয়ানডের দিকে। সাদা বলে যদি ভালো কিছু হয়!
  • বিদেশে উন্নতিতে অধিনায়কের চাওয়া সবার মিলিত প্রচেষ্টা
    আরও একটি বিদেশ সফর। যেন আরও একটি দুঃস্বপ্ন, যা ভুলে যাওয়ার উপায় নেই। একটির পর একটি আসতেই থাকে! ওয়েস্ট ইন্ডিজের আগে সবশেষ বিদেশে টেস্ট সিরিজ ছিল দক্ষিণ আফ্রিকায়। সেটিও ছিল বিভীষিকার সিরিজ। দেশের বাইরে পারফরম্যান্সের প্রশ্নে সাকিব আল হাসানের কণ্ঠেও অসহায়ত্ব। অধিনায়কের চাওয়া, উন্নতিতে যেন একসঙ্গে কাজ করে সব পক্ষ।
  • ভাবতে পারিনি এতটা কঠিন হবে: সাকিব
    স্রেফ ভেন্যুটি ভিন্ন। বাংলাদেশের পারফরম্যান্স প্রায় একই। অধিনায়কের প্রতিক্রিয়াও একই। প্রথম টেস্টে তৃতীয় দিনে হারের পর সাকিব আল হাসান বলেছিলেন, “জানতাম কঠিন হবে, তবে এতটা কঠিন ভাবিনি।” দ্বিতীয় টেস্টেও তিন দিনে হারের পর তার কণ্ঠে ঠিক একই কথা।
  • সাকিবের রেকর্ড বোলিংয়ে ১২৯ রানে শেষ উইন্ডিজ
    বেলস তুলে যখন লাঞ্চের ঘোষণা দিলেন আম্পায়াররা, ধারাভাষ্য কক্ষে ইয়ান বিশপ বললেন, “ট্যাকটিক্যালি ও বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন সাকিব।” বাংলাদেশ অধিনায়ক সেই পারফরম্যান্স ধরে রাখলেন লাঞ্চের পরও। বল হাতে গড়লেন রেকর্ড। লাঞ্চের পরপরই গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • শুরুটা ভালো করতে মরিয়া সাকিব
    শুরুতে যে ঝড় এলো, তাতেই লণ্ডভণ্ড বাংলাদেশ। পরে আর গুছিয়েই উঠতে পারেনি অ্যান্টিগা টেস্টে। ঘুরে দাঁড়াতে পারেনি প্রথম সকালের ধ্বংসস্তুপ থেকে। সেই তিক্ত অভিজ্ঞতা থেকেই জ্যামাইকা টেস্টে শুরুটা ভালো করতে চান সাকিব আল হাসান। এরপর এগোতে চান প্রতিটি সেশন ধরে।
  • অনেক জায়গায় কাজ করতে হবে: সাকিব
    দুই ইনিংসেই ছন্নছাড়া ব্যাটিং। প্রথম দিনে অনুকূল উইকেটেও বাজে বোলিং। ক্যারিবিয়ানে সবচেয়ে বড় ব্যবধানের হার। প্রথম টেস্টে বাংলাদেশের পারফরম্যান্সের যা চিত্র, সেটিই প্রতিফলন পড়ল সাকিব আল হাসানের কণ্ঠে। দ্বিতীয় টেস্টের আগে অনেক জায়গায় উন্নতির তাগিদ শোনালেন বাংলাদেশ অধিনায়ক।
  • সবুজ উইকেট দেখেও দুর্ভাবনা নেই সাকিবের
    এই মাঠের সবশেষ টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি। ভারত তুলেছিল ছয়শর কাছাকাছি রান। এবার অ্যান্টিগায় বাংলাদেশের অপেক্ষায় গতিময় ও বাউন্সি উইকেট। টেস্টের আগের দিন স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামের উইকেটে দেখা গেল সবুজ ঘাস। তবে তাতে চমকে যাননি সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ক বলছেন, চ্যালেঞ্জ নিতে প্রস্তুত তার দল।
  • সাকিবের চোখে হতাশার সিরিজ
    হতে পারত সান্ত্বনা। এনে দিতে পারত কিছুটা স্বস্তি। শেষ পর্যন্ত হলো না কিছুই। হাতছানি দিয়েও ধরা দিল না জয়। মিলিয়ে গেল স্বস্তির আশাও। আফগানিস্তানের কাছে হোয়াইটওয়াশড বাংলাদেশ। সিরিজে নিজেদের পারফরম্যান্সে হতাশ সাকিব আল হাসান।
  • সাকিবের আরেকটি অসাধারণ ডাবল
    রাঙিয়ে যাওয়ার পথচলায় ধরা দিল আরও একটি অসাধারণ অর্জন। সাকিব আল হাসান স্পর্শ করলেন দারুণ এক ডাবল। আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান ছুঁয়েছেন আগেই। এবার পূর্ণ করলেন ৫০০ উইকেটও।
  • সাকিবের আক্ষেপ ১৫-২০ রানের ঘাটতি
    প্রথম ইনিংস শেষে স্কোরকার্ড যা তুলে ধরেছিল, ম্যাচ শেষে সেটাই ফুটে উঠল সাকিব আল হাসানের কণ্ঠে। উইকেট মন্থর ছিল। শট খেলা সহজ ছিল না। বাংলাদেশের রানটা আরেকটু বেশি হলেই সেটি হতে পারতো জয়ের মতো। অধিনায়কের মতে, ঘাটতি ছিল ১৫-২০ রানের।
  • মাহমুদউল্লাহকে আর বোলিং না দেওয়া ‘কঠিন সিদ্ধান্ত’
    প্রথম ইনিংসের সময়ই প্রশ্নটি উঠতে শুরু করেছে। বাংলাদেশ হারার পর আরও উচ্চকিত সেই প্রশ্ন। ১ ওভারে ১ রানে ২ উইকেট নেওয়ার পরও আর কেন বোলিং পেলেন না মাহমুদউল্লাহ? সাকিব আল হাসান জানালেন, অধিনায়কের জন্য সিদ্ধান্তটি সবসময় কঠিন।
  • সেরা বোলার না থাকায় ‘সমস্যা’ দেখছেন সাকিব
    বাংলাদেশ দল দেরাদুনে গিয়ে অনুশীলনও সেরে নিয়েছে একদিন। সেই দলে ছিলেন না অধিনায়ক। ভারতের মাটিতেই লম্বা আইপিএল মৌসুম কাটিয়ে সাকিব আল হাসান ফিরেছেন মাত্র। একদিন বাড়তি অনুশীলনের চেয়ে তাই বিশ্রামটাই ছিল বেশি জরুরি। দলের সঙ্গে যোগ দিতে বৃহস্পতিবার সকালে রওনা হলেন অধিনায়ক। বলে গেলেন একটি দুর্ভাবনার কথাও। আফগানিস্তান সিরিজে যে পাচ্ছেন না দলের সেরা বোলারকে!
  • সফলতম আইপিএলে সাকিবের অতৃপ্তি ব্যাটিং
    দল আস্থা রেখেছিল তার ওপর। তিনি প্রতিদান দিয়েছেন অনেকটাই। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথম মৌসুমে নিজের আইপিএল ক্যারিয়ারের সেরা মৌসুম কাটিয়েছেন সাকিব আল হাসান। টুর্নামেন্ট শেষে পেছন ফিরে তাকিয়ে তার একটিই অতৃপ্তি, আরেকটু ভালো করা যেত ব্যাটিংয়ে।
  • আফগানদের ফেভারিট মানছেন সাকিব
    আফগানিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ দল ভারত যাবে যেদিন, অধিনায়ক সাকিব আল হাসান ভারত থেকে ফিরলেন তার আগের দিন। ফ্র্যাঞ্চাইজি লিগ শেষে শুরু হয়ে গেছে জাতীয় দল নিয়ে তার ভাবনা। যে ভাবনায় আসছে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ অধিনায়ক এগিয়ে রাখছেন প্রতিপক্ষকে।
  • সাকিবদের হারিয়ে চেন্নাইয়ের শিরোপা
    এবারের আসরে সানরাইজার্স হায়দরাবাদের কাছে অজেয়ই থেকে গেল চেন্নাই সুপার কিংস। ফাইনালে সাকিব আল হাসানদের সহজেই হারিয়ে আইপিএলের শিরোপা জিতেছে দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা দলটি।
  • কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবরা
    সুনিল নারাইনকে টানা দুই চার হাঁকিয়ে ঝড়ের আভাস দিলেন সাকিব আল হাসান। কিন্তু পরেই ফিরে গেলেন দুর্ভাগ্যজনক রান আউট হয়ে। সাকিবের অসমাপ্ত কাজ শেষ করলেন রশিদ খান। বোলিংয়েও বড় অবদান রাখলেন এই স্পিন জুড়ি। তাদের নৈপুণ্যে কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে ফাইনালে উঠল সানরাইজার্স হায়দরাবাদ।
  • ফাইনালের প্রথম সুযোগ হারাল সাকিবরা
    ব্যাটিংয়ে শুরুটা ভালো হলেও বেশিদূর যেতে পারলেন না সাকিব আল হাসান। বোলিংয়ে প্রথম ওভারটা ভালো হলেও পরেরটা হয়ে গেল খরুচে। ব্যাটে বলে তার ব্যর্থতার দিনে ফাইনালে উঠার প্রথম লড়াইয়ে হেরে গেল সানরাইজার্স হায়দরাবাদ। দুর্দান্ত এক ইনিংস খেলে চেন্নাই সুপার কিংসকে ফাইনালে নিয়ে গেছেন ফাফ দু প্লেসি।  
  • কলকাতার কাছে সাকিবদের হার
    দুই দলের আগের দেখায় ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে ব্যবধান গড়ে দিয়েছিলেন। সাবেক দল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে এবার আর খুব ভালো কিছু করতে পারেননি সাকিব আল হাসান। হারও এড়াতে পারেননি তার বর্তমান দল সানরাইজার্স হায়দরাবাদ।
  • রানের পাহাড় তাড়ায় সাকিবদের হার
    দারুণ বোলিং করলেন রশিদ খান। আরেকটি দুর্দান্ত ইনিংস খেললেন কেন উইলিয়ামসন। কিন্তু শেষরক্ষা হল না সানরাইজার্স হায়দরাবাদের। রানের পাহাড় তাড়ায় পারল না সাকিব আল হাসানের দল। এবি ডি ভিলিয়ার্স, মইন আলির ঝড়ো ব্যাটিংয়ে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
  • বিশ্ব একাদশে খেলছেন না সাকিব
    ব্যক্তিগত কারণ দেখিয়ে লর্ডসে বিশ্ব একাদশের হয়ে চ্যারিটি টি-টোয়েন্টি ম্যাচ থেকে সরে দাঁড়িয়েছেন সাকিব আল হাসান। তবে সাকিব না খেললেও বাংলাদেশের প্রতিনিধি হয়ে থাকছেন তামিম ইকবাল।
  • রাইডুর সেঞ্চুরিতে চেন্নাইয়ের কাছে আবার হারল সাকিবরা
    চেন্নাই সুপার কিংসের সঙ্গে এবারও পেরে উঠল না সানরাইজার্স হায়দরাবাদ। মাঝে টানা ছয় জয়ের পর আবার মহেন্দ্র সিং ধোনিদের কাছে হেরে গেছে দলটি। চেন্নাইয়ের জয়ে সবচেয়ে বড় অবদান ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া অম্বাতি রাইডুর।
  • দারুণ বোলিংয়ে সাকিবের ২ উইকেট
    নিজের শেষ ওভারে দিয়েছেন ১৩ রান। বোলিং ফিগার তারপরও দারুণ। প্রথম তিন ওভারে যে সাকিব আল হাসান ছিলেন দুর্দান্ত! আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের জয়ে বল হাতে আবারও উজ্জ্বল সাকিব।
  • হায়দরাবাদের রোমাঞ্চকর জয়ে ব্যাটে-বলে উজ্জ্বল সাকিব
    কম রানের পুঁজি নিয়ে জেতাকে অভ্যাসে পরিণত করে ফেলা সানরাইজার্স হায়দরাবাদের এবারের শিকার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে বিরাট কোহলির দলকে হারাতে ব্যাটে-বলে অবদান রেখেছেন সাকিব আল হাসান।
  • দিল্লিকে হারিয়ে শীর্ষে সাকিবরা
    দিনের প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়ে সবার উপরে উঠে এসেছিল চেন্নাই সুপার কিংস। পরের ম্যাচে দিল্লি ডেয়ারডেভিলসকে হারিয়ে শীর্ষে ফিরেছে সানরাইজার্স হায়দরাবাদ।
  • সাকিবের চোখে টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতি ওয়ানডের চেয়েও বড় অর্জন
    একের পর এক ম্যাচ, অনুশীলন সেশন, এক শহর থেকে আরেক শহর আর বিমানবন্দর-হোটেল-মাঠ ছুটোছুটি, মাঠের বাইরে আরও হরেক আয়োজন - আইপিএল নামক মহাযজ্ঞে অন্য কিছু ভাবার ফুরসতও মেলে কম। পুরোপুরি বুঁদ হয়ে থাকতে হয় এই অভিযানে। তবে তুমুল ব্যস্ততার প্রহরেও মঙ্গলবার সাকিব আল হাসান ডুবেছিলেন অন্যরকম এক ভালোলাগায়। ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে টেস্ট র‌্যাঙ্কিংয়ের আটে উঠেছে বাংলাদেশ। সাকিব এটিকে এগিয়ে রাখছেন ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয়-সাতে ওঠার সাফল্যের চেয়েও।
  • আইপিএলের শীর্ষে সাকিবরা
    প্রথম বলে চার হাঁকিয়ে শুরুটা দারুণ ছিল সাকিব আল হাসানের। তবে ফিরে যান খানিক পরেই। ব্যাটিংয়ে আরেকটি সুযোগ হারানোর দিনে বোলিংয়ে পাননি কোনো উইকেট। তবে রাজস্থান রয়্যালসকে হারিয়ে শীর্ষে উঠে এসেছে তার দল সানরাইজার্স হায়দরাবাদ।
  • হায়দরাবাদের দারুণ জয়ে উজ্জ্বল সাকিব
    বড় ইনিংসের চাওয়া পূরণ হয়নি এদিনও। তবে ব্যাট হাতে গড়েছেন দলকে বিপর্যয় থেকে উদ্ধার করা জুটি। বল হাতে দুটি গুরুত্বপূর্ণ উইকেট। সানরাইজার্স হায়দরাবাদের দারুণ জয়ে আবারও উজ্জ্বল সাকিব আল হাসান।
  • ‘কিভাবে ৩০০ উইকেট হয়ে গেল, নিজেও বুঝলাম না’
    মাত্র পঞ্চম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৩০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন মঙ্গলবার রাতে। ৪ হাজার রান হয়ে গিয়েছিল আগেই। এই দুইয়ের ‘ডাবল’ কীর্তি এতদিন ছিল মাত্র আর এক জন ক্রিকেটারের। অসাধারণ ডাবল অর্জনের পরদিন মুম্বাই থেকে হায়দরাবাদে ফেরার পথে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে কথা বললেন সাকিব আল হাসান। জানালেন তার অর্জনের অনুভূতি; নতুন ফ্র্যাঞ্চাইজির হয়ে এবারের আইপিএল অভিযান নিয়ে অনেক কিছু।
  • মুস্তাফিজদের আবারও হারাল সাকিবরা
    দুই দলের প্রথম লড়াইয়ে দারুণ বোলিং করেছিলেন মুস্তাফিজুর রহমান। তবে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচটি শেষ বলে জিতে নিয়েছিল সাকিব আল হাসানের দল। মুস্তাফিজ খারাপ করলেন না আবারও। তুলনায় আরেকটু ভালো বোলিং করলেন সাকিব। ফিরতি লড়াইও জিতে নিল সাকিবের দল।
  • ৩০০ ছুঁয়ে সাকিবের ডাবল
    ক্ষণ গণনা চলছিল। সেটিকে দীর্ঘায়িত করে টানা দুই ম্যাচে ছিলেন উইকেটশূন্য। অবশেষে অপেক্ষার অবসান। সাকিব আল হাসান স্পর্শ করলেন টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট। পূরণ করলেন অসাধারণ এক ডাবলও। টি-টোয়েন্টিতে ৪ হাজার রান করা ও ৩০০ উইকেট নেওয়া মাত্র দ্বিতীয় অলরাউন্ডার সাকিব।
  • বিশ্ব একাদশে সাকিব-তামিম
    বিশ্ব একাদশের হয়ে গত বছর পাকিস্তানে তিনটি টি-টোয়েন্টি খেলেছিলেন তামিম ইকবাল। এবার খেলবেন ঘূর্ণিঝড়ে আক্রান্ত ওয়েস্ট ইন্ডিজকে সাহায্য করার জন্য। তবে বাংলাদেশ থেকে এবার তিনি একাই নন; বিশ্ব একাদশে খেলবেন বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসানও।
  • বোলিংয়ে বিবর্ণ সাকিব, গেইলের সেঞ্চুরি
    মাত্র একটি উইকেট পেলেই অসাধারণ এক ডাবলের অধিকারী হতেন সাকিব আল হাসান। তবে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথমবারের মতো উইকেটশূন্য থাকায় অপেক্ষা বেড়েছে এই অলরাউন্ডারের। বোলিংয়ে তার বিবর্ণ দিনে ঝড় তুলে দারুণ এক সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল।
  • অসাধারণ এক ডাবলের সামনে সাকিব
    এবারের আইপিএল শুরুর আগে দুটি মাইলফলকের হাতছানি ছিল সাকিব আল হাসানের সামনে। একটির দেখা পেয়ে গেছেন। আরেকটি থেকে আছেন স্রেফ এক পা দূরে। সেটি হয়ে গেলেই সাকিব পূরণ করবেন টি-টোয়েন্টি ক্রিকেটে অসাধারণ এক ডাবল।
  • পুরোনো দলের বিপক্ষে ব্যাটে-বলে নায়ক সাকিব
    সাকিব আল হাসানের জন্য ম্যাচটি ছিল আইপিএলে ঘরে ফেরার মত। আইপিএলে নিজের আগের সব মৌসুমে খেলেছেন কলকাতা নাইট রাইডার্সে। ইডেন গার্ডেনস ছিল ঘরের মাঠ। নতুন দল সানরাইজার্স হায়দরাবাদের হয়ে সেই ইডেনে ফেরাটাকে ব্যাটে-বলে রাঙালেন সাকিব। পুরোনো দলের বিপক্ষে নতুন দলের জয়ের মূল নায়ক তিনিই।
  • মুস্তাফিজের জাদুকরী বোলিংয়েও সাকিবদের রুদ্ধশ্বাস জয়
    জয়ের জন্য ১২ বলে প্রয়োজন তখন ১২ রান। অসাধারণ এক ওভারে মাত্র এক রান দিয়ে মুস্তাফিজুর রহমান নিলেন দুটি উইকেট। ধারাভাষ্য কক্ষে ইয়ান বিশপের রোমাঞ্চিত উচ্চারণ ‘ম্যাজিশিয়ান মুস্তাফিজ’। কিন্তু সেই জাদুকরী বোলিংয়েও শেষ রক্ষা হলো না মুম্বাইয়ের। শেষ বলের নাটকীয়তায় শেষ হাসি সাকিব আল হাসানদের। রুদ্ধশ্বাস জয় সানরাইজার্স হায়দরাবাদের।
  • হায়দরাবাদের জয়ে বোলিংয়ে উজ্জ্বল সাকিব
    আইপিএলে নিজের নতুন দল সানরাইজার্স হায়দরাবাদের হয়ে প্রথম ম্যাচে বোলিংয়ে আলো ছড়িয়েছেন সাকিব আল হাসান। বাঁহাতি এই স্পিনার আঁটসাঁট বোলিংয়ে নিয়েছেন ২ উইকেট।
  • বিশেষ ম্যাচে মুখোমুখি সাকিব-মাহমুদউল্লাহ
    ঢাকা প্রিমিয়ার লিগের শীর্ষ ছয় দল খেলছে সুপার লিগে। শেষের তিন দল রেলিগেশনের লড়াইয়ে। মাঝের তিন দল? খেলায় না থাকা সে তিন দলের ক্রিকেটারদের নিয়েই বিশেষ একটি টি-টোয়েন্টি ম্যাচের আয়োজন করছে বিসিবি। সেই ম্যাচে দুই দলকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ।
  • ‘অলৌকিক কিছু করেছে কার্তিক’
    বিস্ফোরক কিংবা দানবীয়। ৮ বলের ব্যাটিং তাণ্ডব। দিনেশ কার্তিকের ইনিংসটিকে বলা যায় এমন অনেক কিছু। সাকিব আল হাসানের চোখে ২৯ রানের ইনিংসটি অলৌকিক কিছু, যেখানে বাংলাদেশের করার ছিল সামান্যই।
  • কেঁদে তো লাভ নেই: সাকিব
    মাঠের ভেতরে হোক বা বাইরে, ড্রেসিং রুমে হোক বা সংবাদ সম্মেলনে, আবেগের প্রকাশ খুব একটা দেখা যায় না সাকিব আল হাসানের মাঝে। আরও একটি ফাইনালে আরও একবার খুব কাছে গিয়ে হারার পর সাকিবকে যথারীতি দেখা গেল নির্লিপ্ত। হতাশা আছে, তবে মুষড়ে পড়ছেন না। আক্ষেপ আছে, তবে বেদনায় পুড়ে মরছেন না।
  • ‘পরের বার আবার রুবেলের হাতেই বল দেব’
    শ্বাসরুদ্ধকর শেষ সময়টায় যার ওপর ছিল সবচেয়ে বড় ভরসা, সেই রুবেল হোসেনই দলকে হতাশ করেছেন বেশি। তার এক ওভারে ২২ রান নিয়েই ফাইনাল জয়ের পথে অনেকটা এগিয়ে যায় ভারত। রুবেলের প্রতি আস্থা তাতে কমছে না সাকিব আল হাসানের। বাংলাদেশ অধিনায়ক ভবিষ্যতেও এমন সময়ে ভরসা রাখবেন রুবেলেই।
  • রুবেল-সৌম্যদের নিয়ে গর্বিত সাকিব
    ম্যাচ হেলে ছিল বাংলাদেশের দিকেই। কিন্তু রুবেল হোসেনের এক ওভারে ভারত চলে এলো সমতায়। সৌম্য সরকারের শেষ ওভারে ছিনিয়ে নিল অসাধারণ জয়। বাংলাদেশের মুঠো থেকে ফসকে গেল ম্যাচ। তবে দুই বোলারের প্রতি কোনো অভিযোগ নেই সাকিব আল হাসানের। বরং বোলারদের সবাইকে নিয়েই গর্বিত অধিনায়ক।
  • সাকিবের বিশ্বাস, মানিয়ে নিতে পারবে বাংলাদেশ
    সেমি-ফাইনালে পরিণত হওয়া প্রাথমিক পর্বের শেষ ম্যাচে নিজেদের উজাড় করে দিয়ে জিতেছে বাংলাদেশ। এমন ম্যাচ জেতার পর এক দিনের বিরতি নিয়েই আবার মাঠে নামতে হচ্ছে সাকিব আল হাসানের দলকে। অধিনায়কের বিশ্বাস, ক্লান্তিকে জয় করে ফাইনালে নিজেদের সেরাটা দিতে পারবে বাংলাদেশ।
  • আইপিএলে খেলায় বাড়তি সুবিধা দেখেন না সাকিব
    আইপিএলে খেলার কারণে ভারত দলের প্রায় সব ক্রিকেটার সম্পর্কে জানেন সাকিব আল হাসান। তবে তার জন্য ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাড়তি কোনো সুবিধা দেখছেন না বাংলাদেশ অধিনায়ক। তিনি মনে করছেন, আধুনিক প্রযুক্তির জন্য এখন সবাই সবার খেলা সম্পর্কে প্রায় সব কিছুই জানে।
  • এবার সাকিবের লক্ষ্য পূরণের পালা
    কোর্টনি ওয়ালশ আর মাহমুদউল্লাহর লক্ষ্য তো পূরণ হলো, এবার? সাকিব আল হাসান মুচকি হাসেন, “এবার আমার লক্ষ্য!” ফাইনালে ওঠা বাংলাদেশ অধিনায়কের চোখ ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ট্রফিতে।
  • নির্ভার থেকে ফাইনাল জয়ের স্বপ্ন
    আগের রাতের ম্যাচ অনেকটা শুষে নিয়েছে জীবনীশক্তি। ফাইনালের আগের দিন তাই বিশ্রামে বাংলাদেশ দল। প্রেমাদাসা স্টেডিয়ামে অনুশীলনে এলেন স্রেফ কয়েকজন। তাদের একজন সাকিব আল হাসান। নেটে ঘাম ঝরালেন বেশ। এরপর প্রত্যয়ী অবয়বে এলেন সংবাদ সম্মেলনে। চাপ আছে, শঙ্কা আছে। এর চেয়েও বেশি আছে আশা। ফাইনালের মহারণে গোটা দলকে নির্ভার হয়ে মাঠে দেখতে চান বাংলাদেশ অধিনায়ক।
  • সাকিব-নুরুলের শাস্তি
    শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের নাটকীয় জয়ের ম্যাচে আচরণবিধি ভাঙার জন্য শাস্তি পেয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান ও নুরুল হাসান।
  • তেজোদীপ্ত সাকিব, আবেগের স্রোত আর স্বপ্নময় জয়
    নতুন বলে আগুনে বোলিং। খুনে মানসিকতা। আগ্রাসী শরীরী ভাষা। সেমি-ফাইনালে রূপ নেওয়া ম্যাচে বাংলাদেশের শুরুটা ছিল অদম্য স্পৃহার বার্তা ছড়িয়ে। যেটির উৎস ছিলেন দলে ফেরা অধিনায়ক সাকিব আল হাসান। এরপর রোমাঞ্চ ও উত্তেজনার নানা মোড় পেরিয়ে, আবেগের স্রোতে সাঁতার কেটে বাংলাদেশ ছুঁয়েছে জয়ের তীর। পেয়েছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালের ঠিকানা।
  • বাঁহাতি ব্যাটসম্যান, বাঁহাতি স্পিনের চক্করে বাংলাদেশ
    মাশরাফি মুর্তজা হোক বা মুশফিকুর রহিম; সাকিব আল হাসান কিংবা মাহমুদউল্লাহ। একটি জায়গায় বাংলাদেশের অধিনায়কদের ভাবনা, কৌশল, পরিকল্পনা ও দর্শন একই। বাঁহাতি ব্যাটসম্যান উইকেটে থাকলে বাঁহাতি স্পিনারের হাতে বল তুলে দিতে প্রবল অনীহা তাদের।
  • অবিশ্বাস্য খেলেছেন মাহমুদউল্লাহ: সাকিব
    মাহমুদউল্লাহ যখন ক্রিজে আসেন বাংলাদেশের তখন জয়ের জন্য প্রয়োজন ৩১ বলে ৫১ রান। এর মধ্যে মাত্র ১৮ বল খেলে ৪৩ রান তুলে নিলেন মাহমুদউল্লাহ। সাকিব আল হাসানের কাছে তার এই ব্যাটিং অবিশ্বাস্য। বাংলাদেশের অধিনায়কের কাছে সতীর্থের ম্যাচ জেতানো ইনিংসটি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা।
  • আবেগ ও উত্তেজনা মিলিয়ে ওরকম হয়ে গেছে: সাকিব
    ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসতে আসতে সময় লাগল অনেকটা। ততক্ষণে নিজেকে সামলে নিয়েছেন অনেকটা। একটু আগে যে অবয়বে ছিল ক্ষোভের আগুন, সেখানেই তখন খুশির আভা। সাকিব আল হাসান নিজেই বলছেন, শেষ ওভারের উত্তেজনায় নিজেকে সামলানো উচিত ছিল তার।
  • সাকিবরা দেখেছেন ‘নো বল’, কুসল বলছেন ‘বৈধ’
    মুস্তাফিজুর রহমান রান আউট হয়ে ফিরছেন। ৪ বলে চাই ১২ রান। ম্যাচ অপেক্ষায় শেষ নাটকের। তবে তার আগেই মাঠে হয়ে গেল আরও বড় নাটক, যে নাটকের একটি অঙ্কে ম্যাচ ছেড়েও দিতে পারত বাংলাদেশ। উত্তেজনার শুরু একটি ‘নো’ বলকে ঘিরে, যেটি আর টিকে থাকেনি। ম্যাচ শেষে সেই বল নিয়ে দুই দল বলছে দুই রকমের কথা।
  • শেষ ওভারের নাটক
    নখ কামড়ানো উত্তেজনার ম্যাচে শেষ ওভারে মাঠের ভেতরের মতো বাইরেও জমেছিল নাটক। এক পর্যায়ে দুই ব্যাটসম্যানকে বেরিয়ে আসতে ইশারা দিয়েছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। তবে শেষ পর্যন্ত শুভবুদ্ধির জয় হয়। ঠাণ্ডা মাথায় বাংলাদেশকে জিতিয়ে আনেন মাহমুদউল্লাহ।
  • ম্যাচের আগে প্রেমাদাসার নেটে সাকিব
    ম্যাচ স্থানীয় সময় সন্ধ্যা সাতটায়। সাকিব আল হাসানকে মাঠে দেখা গেল বিকেল সাড়ে চারটায়। সঙ্গে দলের স্পিন কোচ সুনীল যোশী। মাঠে নেমে সাকিব আগে গেলেন উইকেট দেখতে। তার পর প্রেমাদাসার নেটে। চলল ব্যাটিং অনুশীলন।
  • সাকিব ফেরায় ভাবনায় হাথুরুসিংহে
    চন্দিকা হাথুরুসিংহে যখন অনুশীলনে এলেন, সাকিব আল হাসানের ফেরার খবর তখনও তরতাজা। বৃহস্পতিবার সকালে বিসিবি যখন সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে দলে যোগ দিচ্ছেন সাকিব, শ্রীলঙ্কা দল তখন অনুশীলন করছে প্রেমাদাসায়। সংবাদ সম্মেলনে সাকিবের প্রসঙ্গ উঠতেই হাথুরুসিংহে হাসিমুখে বললেন, “আমি জানি সে দলে ফিরেছে..।” শ্রীলঙ্কান কোচ হাসলেন বটে। তবে হাসির আড়ালে থাকা দুর্ভাবনার কথা ফুটে উঠল তার কণ্ঠেই।
  • সাকিবকে নিয়ে সংশয় দেখছেন না কোচ
    আগের রাতে ম্যাচ খেলায় বৃহস্পতিবার বাংলাদেশ দলের অনুশীলন নেই। সকালটা তাই ছিল অনেকটাই ম্যাড়মেড়ে। বিসিবির একটি সংবাদ বিজ্ঞপ্তি হঠাৎই যেন ছড়িয়ে দিল উত্তেজনার দাবানল। বাংলাদেশ দলে যোগ দিচ্ছেন সাকিব আল হাসান! জমা হতে থাকল প্রশ্নের ভিড়ও। তবে প্রশ্নগুলো উড়িয়ে দিলেন বাংলাদেশের অন্তবর্তীকালীন কোচ কোর্টনি ওয়ালশ।
  • টি-টোয়েন্টি দলে সাকিব
    শ্রীলঙ্কার বিপক্ষে সেমি-ফাইনালে পরিণত হওয়া ম্যাচের দলে ফিরেছেন চোট কাটিয়ে সুস্থ হওয়া সাকিব আল হাসান।বৃহস্পতিবার বিকেলে দলের সঙ্গে যোগ দিচ্ছেন এই অলরাউন্ডার।
  • দলকে অনুপ্রাণিত করতে শ্রীলঙ্কায় সাকিব
    টুর্নামেন্টে না থেকেও ছিলেন তিনি। তাকে নিয়ে আলোচনা নিয়মিত। তার অভাব পূরণের উপায় নিয়ে চলছে গবেষণা। সেই সাকিব আল হাসান সশরীরে শ্রীলঙ্কায়! ত্রিদেশীয় সিরিজের আগে ছোট্ট সফরে বাংলাদেশ দলকে অনুপ্রাণিত করতে এসেছেন দলের নিয়মিত অধিনায়ক।
  • রাতারাতি সাকিবের অভাব পূরণ করা কঠিন: ওয়ালশ
    সাকিব আল হাসানকে ছাড়া কিভাবে খেলবে দল, সেটির একটি ছক কষে ফেলেছেন কোর্টনি ওয়ালশ। সেটি অবশ্য নিয়ে খুব বেশি মুখ খুলতে চান না বাংলাদেশের ভারপ্রাপ্ত কোচ। তবে সাকিবের মত একজনের অভাব পূরণ করা যে কতটা কঠিন, সেটি ভালোই অনুভব করছেন কোচ।
  • ত্রিদেশীয় সিরিজ থেকে ছিটকে গেলেন সাকিব
    ত্রিদেশীয় সিরিজের জন্য শ্রীলঙ্কায় যাওয়ার আগের দিন বড় এক দুঃসংবাদ পেল বাংলাদেশ। চোটের জন্য সিরিজ থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান। তার জায়গায় দলে ফিরেছেন লিটন দাস।
  • বারবাডোজে সাকিব, সেন্ট কিটসে মাহমুদউল্লাহ
    গত দুই মৌসুমে ছিলেন জ্যামাইকা তালাওয়াহসে। সাকিব আল হাসান এবার ফিরছেন তার শুরুর দলে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) এবার এই অলরাউন্ডার খেলবেন বারবাডোজ ট্রাইডেন্টসে। গতবার সাকিবের বদলি হিসেবে জ্যামাইকাতেই খেলা মাহমুদউল্লাহকে দলে নিয়েছে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।
  • সাকিবকে ত্রিদেশীয় সিরিজে না পাওয়ার শঙ্কা
    সাকিব আল হাসানকে প্রথম দুটি ম্যাচে না পাওয়ার মানসিক প্রস্তুতি ছিল দলের। তবে এখন অধিনায়ককে পুরো ত্রিদেশীয় সিরিজেই না পাওয়ার শঙ্কায় বাংলাদেশ। থাইল্যান্ডে কোনো সুখবর পাননি সাকিব। দেশে ফেরার পর এক সপ্তাহ বিসিবির চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবেন এই অলরাউন্ডার।
  • পরামর্শ নিতে থাইল্যান্ডে সাকিব
    চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় ত্রিদেশীয় সিরিজে দুয়েকটি ম্যাচ খেলতে না পারেন সাকিব আল হাসান। যত দ্রুত সম্ভব মাঠে ফিরতে চান বাংলাদেশ অধিনায়ক। তাই অর্থোপেডিক বিশেষজ্ঞের পরামর্শ নিতে গেছেন থাইল্যান্ডে।  
  • ‘একটি-দুটি ম্যাচ নাও খেলতে পারে সাকিব’
    আঙুলে চোটের চিহ্ন এখনও স্পষ্ট। সোমবার সকালেও মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দেখা গেল, লালচে হয়ে আছে আঙুল। এরপরও সাকিব আল হাসানকে অধিনায়ক করে ঘোষণা করা হয়েছে নিদাহাস ট্রফির দল। তবে বিসিবি প্রধান জানান, চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় ত্রিদেশীয় সিরিজে প্রথম দুয়েকটি ম্যাচ নাও খেলতে পারে সাকিব।
  • সাকিবকে সরিয়ে শীর্ষে ম্যাক্সওয়েল
    চোটের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলতে পারেননি সাকিব আল হাসান। অন্যদিকে ত্রিদেশীয় ট্রান্স-তাসমান টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। দুটি মিলিয়ে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে এল পরিবর্তন। সাকিবকে দুইয়ে নামিয়ে এক নম্বর এখন ম্যাক্সওয়েল।
  • দ্বিতীয় টি-টোয়েন্টিতেও নেই সাকিব
    নির্বাচকরা ক্ষীণ আশা ছিল অন্তত দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলতে পারবেন সাকিব আল হাসান। তবে আঙুলের চোট থেকে পুরোপুরি সেরে না উঠায় মাঠের বাইরেই থাকতে হচ্ছে বিশ্বসেরা অলরাউন্ডারকে।
  • টি-টোয়েন্টি সিরিজেও নেই সাকিব
    আগের দিনই নির্বাচকদের ঘোষিত দলে রাখা হয়েছিল সাকিব আল হাসানকে। কিন্তু রোববার বাংলাদেশ অধিনায়ক নিজেই জানালেন, শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও তার খেলার সম্ভাবনা নেই বললেই চলে।
  • প্রবলভাবে সাকিবের অভাব অনুভব করেছে বাংলাদেশ
    সাকিব আল হাসান থাকলে দল শুধু আরও ভারসাম্যপূর্ণই হত না অন্য স্পিনাররাও তার কাছ থেকে পরামর্শ পেতে পারতেন। ব্যাটসম্যানকে দ্রুত পড়তে পারেন সাকিব, দ্রুত বুঝতে পারেন ম্যাচের পরিস্থিতি। এমন এক জনের অভাব অনুভব না করার কোনো কারণ নেই। মাহমুদউল্লাহ জানালেন, স্পিনিং উইকেট বলে ঢাকা টেস্টে বিশ্বসেরা অলরাউন্ডারের অভাবটা অনেক বেশি অনুভব করেছেন তারা।