• ‘ধোনির জন্য ২০১১ বিশ্বকাপ ফাইনালে দুইবার টস হয়েছিল’
    এক ম্যাচে দুইবার টস, তাও আবার বিশ্বকাপ ফাইনালে! অবাক করা ঘটনাটিই ঘটিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ২০১১ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতীয় সাবেক অধিনায়কের কথায় দুইবার টসের জন্য রাজি হয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।
  • হেরোইনসহ গ্রেপ্তারের পর নিষিদ্ধ শ্রীলঙ্কান পেসার
    সঙ্গে হেরোইন রাখার অভিযোগে গ্রেপ্তার হওয়া শ্রীলঙ্কার ফাস্ট বোলার শেহান মাদুশাঙ্কাকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে দেশটির ক্রিকেট বোর্ড।
  • হেরোইনসহ গ্রেপ্তার শ্রীলঙ্কান ক্রিকেটার
    সঙ্গে হেরোইন রাখার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন এক শ্রীলঙ্কান ক্রিকেটার। দেশটির নেগোম্বো শহরের উত্তরপূর্বে পান্নালা অঞ্চলের স্থানীয় এক ম্যাজিস্ট্রেট তার ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।
  • শ্রীলঙ্কার নতুন স্টেডিয়াম নির্মাণ প্রকল্প বাতিল
    সাবেক ক্রিকেটারদের সমালোচনার মুখে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের নতুন স্টেডিয়াম নির্মাণ প্রকল্প বাতিল করেছে দেশটির সরকার।
  • জুনের শুরুতে অনুশীলনে ফেরার লক্ষ্য শ্রীলঙ্কার
    ক্রিকেট মাঠে ফেরানোর লক্ষ্যে আগামী ১ জুন অনুশীলনে ফেরার পরিকল্পনা করছে শ্রীলঙ্কা। সবকিছু অবশ্য সরকারের সবুজ সংকেত পাওয়ার ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধান কোচ মিকি আর্থার।
  • বাংলাদেশের বিপক্ষে সিরিজ আয়োজনে প্রস্তুত শ্রীলঙ্কা
    করোনাভাইরাস পরিস্থিতি যথেষ্ট নিয়ন্ত্রণে রাখতে পেরেছে শ্রীলঙ্কান সরকার। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) তাই সাহস পাচ্ছে মাঠে ক্রিকেট ফেরানোর কথা ভাবার। জুনের শেষ দিকে ভারত ও জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দুটি নির্ধারিত সময়েই আয়োজন করতে চায় তারা।
  • শ্রীলঙ্কায় নতুন স্টেডিয়াম কেন, প্রশ্ন জয়াবর্ধনের
    দেশের সবচেয়ে বড় স্টেডিয়াম তৈরির ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট। তবে ৪০ হাজার আসনের নতুন এই স্টেডিয়াম নির্মাণের বিরোধিতা করেছেন লঙ্কান সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে।
  • মালিঙ্গার গোলা আসে আম্পায়ারের টাই থেকে!
    এর আগে কখনও লাসিথ মালিঙ্গার মুখোমুখি হননি। লঙ্কান পেসারের বিপক্ষে খেলার আগে অভিজ্ঞদের কাছ থেকে পরামর্শ চেয়েছিলেন অ্যান্ড্রু হল। সতীর্থরা দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডারকে বলেছিলেন, মালিঙ্গা বোলিংয়ে এলে আম্পায়ারের টাইয়ের দিকে তাকিয়ে থাকতে। আগুনে গোলাগুলো আসে সেখান থেকেই।
  • লঙ্কান অধিনায়কের মূল লক্ষ্য র‌্যাঙ্কিংয়ে উন্নতি
    টেস্ট র‌্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কার অবস্থান মাঝামাঝি, কিন্তু ওয়ানডেতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা নিচের দিকে। র‌্যাঙ্কিংয়ে দলের এমন অবস্থানে মোটেও সন্তুষ্ট নন দলটির ওয়ানডে ও টেস্ট অধিনায়ক দিমুথ করুনারত্নে। দুই সংস্করণেই নিজেদের দেখতে চান শীর্ষ চারে।
  • নতুন সূচিতে জানুয়ারিতে শ্রীলঙ্কা-ইংল্যান্ড সিরিজ
    করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যাওয়া সিরিজগুলোর ভবিষ্যৎ নিয়ে শঙ্কা বাড়ার মাঝে সুখবর পেল শ্রীলঙ্কা। ইংল্যান্ডের সফরের নতুন সূচি ঠিক হয়েছে। আগামী বছরের জানুয়ারিতে খেলবে দেশ দুটি। 
  • দ. আফ্রিকার শ্রীলঙ্কা সফর স্থগিত
    সফর সূচির এখনও বেশ দেরি আছে। তবে পরিস্থিতির উন্নতির কোনো লক্ষণ না থাকায় আগেভাগেই সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকা। স্থগিত করেছে শ্রীলঙ্কা সফর।
  • ‘বার্থডে বয়’ মুরালিধরনের যত রেকর্ড
    যে টেস্ট ক্যারিয়ার থেমে যেতে পারত ৮০ উইকেটে, সেটিই শেষ পর্যন্ত ছুঁয়েছে ৮০০ উইকেটের উচ্চতা! বোলিং অ্যাকশন নিয়ে ক্রমাগত প্রশ্ন ও অনেকের ভ্রুকুটি সঙ্গী করেই এগিয়ে গেছেন মুত্তিয়া মুরালিধরন। অদম্য পথচলায় সব প্রতিকূলতা মাড়িয়ে পা রেখেছেন একের পর এক রেকর্ডের চূড়ায়। নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সর্বকালের সফলতম বোলার হিসেবে। লঙ্কান স্পিন জাদুকরের জন্মদিনে তার রেকর্ডগুলোর দিকে একবার ফিরে তাকানোই যায়!
  • আইপিএল আয়োজন করতে চায় শ্রীলঙ্কা
    অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে যাওয়া আইপিএল এই বছর সম্ভব কী না, তা নিয়ে সংশয় বাড়ছে। এর মধ্যে শ্রীলঙ্কার মাটিতে টি-টোয়েন্টি টুর্নামেন্টটি আয়োজনের প্রস্তাব দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।
  • টি-টোয়েন্টিতে জয়ের পথের সন্ধানে শ্রীলঙ্কা
    টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে শ্রীলঙ্কা দলে কিছু সমন্বয় প্রয়োজন বলে মনে করেন মিকি আর্থার। পাশাপাশি এই সংস্করণে জয়ের একটি পথ খুঁজে বের করা দরকার বলেও জানালেন সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের প্রধান কোচ।
  • করোনাভাইরাস: নিজেকে কোয়ারেন্টিনে রেখেছেন সাঙ্গাকারা
    করোনাভাইরাস সচেতনতায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয় কুমার সাঙ্গাকারা। নিয়ম-নিদের্শনা মেনে চলার অনুরোধ করে যাচ্ছেন নিয়মিতই। উদাহরণ তৈরি করলেন নিজেকে দিয়ে। লন্ডন থেকে ফেরার পর নিজেকে কোয়ারেন্টিনে রেখেছেন এই লঙ্কান কিংবদন্তি।
  • করোনাভাইরাস: শ্রীলঙ্কার ঘরোয়া সব ক্রিকেট স্থগিত
    নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ঘরোয়া সব ধরনের ক্রিকেট স্থগিত করেছে শ্রীলঙ্কা। দেশটির সরকার শুক্রবার কারফিউ জারি করার পর এই সিদ্ধান্ত নিল লঙ্কানদের ক্রিকেট বোর্ড। 
  • না খেলেই বাদ থিরিমান্নে
    সবশেষ দুই সিরিজেই দলে ছিলেন লাহিরু থিরিমান্নে। ম্যাচ খেলার সুযোগ পাননি একবারও। পরের সিরিজে জায়গা পেলেন না স্কোয়াডেই! অভিজ্ঞ বাঁহাতি ব্যাটসম্যানকে বাইরে রেখে ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজের জন্য দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা।
  • পেরেরার ফেরার সম্ভাবনায় বাধা চোট
    ইংল্যান্ড সিরিজ দিয়ে টেস্ট দলে ফেরার জোরালো সম্ভাবনা ছিল কুসল পেরেরার। কিন্তু সেই পথে বাধা হয়ে দাঁড়িয়েছে চোট। ঘরের মাঠে জো রুটের দলের বিপক্ষে প্রথম টেস্টের দলে থাকার দৌড় থেকে ছিটকে গেছেন শ্রীলঙ্কার বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • টমাসের তোপে লঙ্কানদের হারাল উইন্ডিজ
    এক ওভারে ৩ উইকেট নিয়ে শুরুতেই শ্রীলঙ্কাকে পেছনের পায়ে ঠেলে দিয়েছিলেন ওশেন টমাস। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে দলকে কক্ষপথে ফিরিয়েছিলেন কুসল পেরেরা। বিস্ফোরক এই ব্যাটসম্যানকে থামিয়ে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • শ্রীলঙ্কা সফরে হাত মেলাবেন না রুটরা
    ম্যাচ শেষে দুই দলের ক্রিকেটার, কোচিং স্টাফের করমর্দন করা ক্রিকেটের একটা অলিখিত প্রথা। তবে শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মধ্যকার সিরিজে দেখা যাবে না এই দৃশ্য। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায় শ্রীলঙ্কা সফরে হাত না মেলানোর সিদ্ধান্ত নিয়েছে ইংলিশরা।
  • টি-টোয়েন্টি থেকে ছিটকে গেলেন প্রদিপ, ধনাঞ্জয়া
    চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন নুয়ান প্রদিপ ও ধনাঞ্জয়া ডি সিলভা। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে চোট পান শ্রীলঙ্কার এই দুই ক্রিকেটার।
  • রোমাঞ্চকর ম্যাচে হেরে শ্রীলঙ্কায় হোয়াইটওয়াশড উইন্ডিজ
    প্রতিটি বলে উত্তেজনা। একটি বাউন্ডারিতে সমীকরণ সহজ হচ্ছে তো একটি উইকেটে ম্যাচ হেলে যাচ্ছে শ্রীলঙ্কার দিকে। হোয়াইটওয়াশড হওয়া এড়াতে চেষ্টার কমতি ছিল না ওয়েস্ট ইন্ডিজের। তবে শেষরক্ষা করতে পারেনি কাইরন পোলার্ডের দল। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে তাদের হোয়াইটওয়াশ করে ছেড়েছে দিমুথ করুনারত্নের দল।  
  • এক বছর পর শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দলে ফিরলেন থিসারা
    এক বছর পর টি-টোয়েন্টি দলে ফিরলেন থিসারা পেরেরা। এই অলরাউন্ডারের সঙ্গে শ্রীলঙ্কা দলে ফিরেছেন পেসার নুয়ান প্রদিপ ও স্পিন অলরাউন্ডার শেহান জয়াসুরিয়া।
  • আভিশকা-মেন্ডিসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার সিরিজ জয়
    পরপর দুই বলে উইকেট হারানোর অস্বস্তি উড়িয়ে দুই ব্যাটসম্যানের সেঞ্চুরি! শুরুর ধাক্কা সামলে আভিশকা ফার্নান্দো ও কুসল মেন্ডিস খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। গড়লেন রেকর্ড জুটি। তাতে যে উচ্চতায় উঠল শ্রীলঙ্কার ইনিংস, ওয়েস্ট ইন্ডিজ পেল না তার নাগাল। লঙ্কানরা সিরিজ জিতে নিল দুই ম্যাচেই।
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা
    বারবার রং বদলের ম্যাচের শেষ দিকে নাটকীয়তা জমে উঠল। ভানিদু হাসারাঙ্গার দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শেষ হাসি হেসেছে শ্রীলঙ্কা।
  • শ্রীলঙ্কা দলে ফিরলেন করুনারত্নে-থিসারা-ম্যাথিউস
    পাকিস্তান সফর থেকে নাম সরিয়ে নেওয়া বেশিরভাগ ক্রিকেটারকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ফিরিয়েছে শ্রীলঙ্কা। ১৫ সদস্যের দলকে নেতৃত্ব দিবেন দিমুথ করুনারত্নে, তিনিও গত বছর যাননি পাকিস্তান সফরে।
  • শ্রীলঙ্কা সিরিজ ও আইপিএল শেষ আর্চারের
    শঙ্কা ছিল। সেটিই এবার সত্যি হলো। চোটের কারণে আগামী মাসে শ্রীলঙ্কা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন জফ্রা আর্চার। ইংল্যান্ডের এই ফাস্ট বোলার খেলতে পারবেন না এ বছরের আইপিএলেও।
  • মেন্ডিসের শতক, সিরিজ শ্রীলঙ্কার
    হারারে টেস্টে জয়ের জন্য শেষ দিনে রানের পাহাড় টপকাতে হতো। সেই পথে হাটেনি শ্রীলঙ্কা। মাটি কামড়ে ক্রিজে থেকে সামলেছে জিম্বাবুয়ের বোলিং। অপরাজিত শতকে সেই লক্ষ্যে দলকে পথ দেখিয়েছেন কুসল মেন্ডিস।
  • হারারে টেস্ট বৃষ্টি আর জিম্বাবুয়ের নিয়ন্ত্রণে
    বাজে আবহাওয়ার কারণে হারারে টেস্টে চতুর্থ দিনেও পুরো সময় খেলা হলো না। যেটুকু হয়েছে তাতে শ্রীলঙ্কান বোলারদের ওপর চাপ ধরে রেখেছে জিম্বাবুয়ে।
  • রাজার ক্যারিয়ার সেরা বোলিংয়ে জিম্বাবুয়ের লিড
    হারারে টেস্টে সিকান্দার রাজার ক্যারিয়ার সেরা বোলিংয়ে তিনশর আগে গুটিয়ে গেল শ্রীলঙ্কা। পরে ব্যাট হাতে বড় লিডের সম্ভাবনা জাগিয়েছে জিম্বাবুয়ে।
  • মন্থর ব্যাটিংয়ে শ্রীলঙ্কার জবাব
    শেষ চার উইকেটে খুব বেশি রান যোগ করতে পারেনি জিম্বাবুয়ে। চারশ ছাড়িয়েই থেমে গেছে স্বাগতিকদের ইনিংস। সাবধানী ব্যাটিংয়ে জবাব দেওয়া শ্রীলঙ্কা শেষ বেলায় হারিয়েছে দুই ওপেনারকে।
  • উইলিয়ামসের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের রেকর্ড রান
    শ্রীলঙ্কার বিপক্ষে আগের টেস্টের প্রতিচ্ছবি ছিল প্রথম ঘণ্টার ব্যাটিংয়ে। ব্রেন্ডন টেইলর ক্রিজে যাওয়ার পর বদলে গেল জিম্বাবুয়ে। বাড়ল রানের গতি। শন উইলিয়ামস ও সিকান্দার রাজাও ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে দ্রুত রান তুললেন। তাতে টেস্টের প্রথম দিনে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল স্বাগতিকরা।
  • জিম্বাবুয়ের প্রতিরোধ ভেঙে শ্রীলঙ্কার জয়
    দারুণ লড়াই করল জিম্বাবুয়ে, কিন্তু পারল না ম্যাচ বাঁচাতে। স্বাগতিকদের প্রতিরোধ ভেঙে প্রথম টেস্টে বড় জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা।
  • সাঙ্গাকারার ৫ বছর পর ম্যাথিউস
    কুমার সাঙ্গাকারা একাই ডাবল সেঞ্চুরি করেছেন ১১টি! মাহেলা জয়াবর্ধনে ৭টি। মারভান আতাপাত্তু, সনাৎ জয়াসুরিয়া, তালিকা লম্বা হতেই থাকবে। লঙ্কান ব্যাটসম্যানদের ব্যাটে ডাবল সেঞ্চুরি ছিল নিয়মিত ঘটনা। অথচ সাঙ্গাকারার অবসরের পর সেই শ্রীলঙ্কান ব্যাটসম্যানরাই ভুলে গেছিলেন ডাবল সেঞ্চুরি করতে! অবশেষে পাঁচ বছর পর খরা ঘোচালেন অ্যাঞ্জেলো ম্যাথিউস।
  • ম্যাথিউস-মেন্ডিসের ফিফটিতে লিডের পথে শ্রীলঙ্কা
    কুসল মেন্ডিসের পর ফিফটি পেলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তার দায়িত্বশীল ইনিংসে প্রথম টেস্টে লিড নেওয়ার পথে রয়েছে শ্রীলঙ্কা। তৃতীয় দিন কেবল তিনটি উইকেট নিতে পেরেছে জিম্বাবুয়ে।
  • ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের শ্রীলঙ্কা সফর
    চার বছরেরও বেশি সময় পর শ্রীলঙ্কায় দ্বিপাক্ষিক সিরিজ খেলতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।
  • হারারেতে দ্বিতীয় দিনেও ম্যাড়ম্যাড়ে ক্রিকেট
    টপ অর্ডারের তিন ফিফটিতে ভালো শুরু পেলেও খুব বড় সংগ্রহ গড়তে পারেনি জিম্বাবুয়ে। লাসিথ এম্বুলদেনিয়ার পাঁচ উইকেটে সাড়ে তিনশ ছাড়িয়েই থেমে গেছে স্বাগতিকদের প্রথম ইনিংস। জবাবে শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার।
  • টপ অর্ডারের কীর্তির দিনে জিম্বাবুয়ের মন্থর ব্যাটিং
    উদ্বোধনী জুটিতে এলো ৯৬ রান। ওভারের সংখ্যা দেখলে অবশ্য চোখ উঠতে পারে কপালে, ৫০ ওভার! টেস্ট ক্রিকেটের বিবেচনাতেও যা যথেষ্ট মন্থর ব্যাটিং, সেটিও সিরিজ শুরুর দিনে। তারপরও জিম্বাবুয়ের জন্য ভালো ব্যাপার, সারাদিনে হারিয়েছে কেবল দুই ওপেনারকে। টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের ফিফটিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ভালো অবস্থানে আছে তারাই।
  • শ্রীলঙ্কা দলে ফিরলেন লাকমল, বাদ পেরেরা
    জিম্বাবুয়ে সফরের শ্রীলঙ্কা টেস্ট দলে ফিরেছেন অভিজ্ঞ পেসার সুরঙ্গা লাকমল। বাদ পড়েছেন কুসল পেরেরা।
  • হাথুরুসিংহের সঙ্গে অবশেষে চুক্তি বাতিল করছে শ্রীলঙ্কা
    অনেক জল ঘোলা হওয়ার পর চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। এর আগেই ক্ষতিপূরণ আদায়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে গেছেন বাংলাদেশের সাবেক কোচ।
  • ভারতের প্রতাপে পাত্তাই পেল না শ্রীলঙ্কা
    ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত দাপুটে ব্যাটিং। বোলিংয়েও প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে ছাড়ল। ব্যাটে-বলে ভারত উপহার দিল পরিপূর্ণ পারফরম্যান্স। বিরাট কোহলির দলের দোর্দণ্ড প্রতাপে উড়ে গেল শ্রীলঙ্কা।
  • বাংলাদেশে আসার আগে জিম্বাবুয়ের প্রতিপক্ষ শ্রীলঙ্কা
    বাংলাদেশে আসার আগে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি টেস্ট খেলবে জিম্বাবুয়ে। এই সিরিজ দিয়ে এক বছরেরও বেশি সময় পর টেস্ট খেলবে আফ্রিকার দেশটি।
  • ছিটকে গেলেন শ্রীলঙ্কার উদানা
    ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ থেকে ছিটকে গেছেন ইসুরু উদানা। পিঠের চোটে ভুগছেন শ্রীলঙ্কার এই অলরাউন্ডার।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত
    ভালো শুরু বড় করতে পারলেন না শ্রীলঙ্কার তিন টপ অর্ডারের কেউ। আশা জাগিয়েও সফরকারীরা পারল না বড় সংগ্রহ গড়তে। মাঝারি রান তাড়ায় ঝড় তুললেন লোকেশ রাহুল। দ্বিতীয় টি-টোয়েন্টিতে লঙ্কানদের উড়িয়ে সিরিজে এগিয়ে গেল ভারত।
  • হেয়ার ড্রায়ার-ইস্ত্রি দিয়ে পিচ শুকিয়েও খেলা হলো না
    কাভারের ফাঁক গলে পানি ঢুকে ভিজে গেল পিচ। শুকানোর জন্য চেষ্টা করা হলো হেয়ার ড্রায়ার, ইস্ত্রি ও ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে। অদ্ভুতূড়ে এসব পদ্ধতির সঙ্গে সুপারসপার দিয়ে আউটফিল্ড শুকানোর চেষ্টা তো ছিলই। কিন্তু কোনো কিছুতেই কাজ হলো না। ভেস্তে গেল ভারত-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ।
  • শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলে ফিরলেন ম্যাথিউস-ধনাঞ্জয়া
    শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলে ফিরেছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস ও ধনাঞ্জয়া ডি সিলভা। ভারত সফরের ১৬ সদস্যের দলে চোটের কারণে নেই নির্ভরযোগ্য পেসার নুয়ান প্রদিপ।
  • পাকিস্তানের ঘরে ফেরার জয়ে নাসিমের রেকর্ড
    দশ বছর পর ঘরের মাঠে টেস্ট ফেরার উপলক্ষ্য বড় জয় দিয়ে রাঙানোর দুয়ারেই ছিল পাকিস্তান। শেষ দিনে অবশিষ্ট তিন উইকেটে শ্রীলঙ্কা যোগ করতে পারল না কোনো রান। আনুষ্ঠানিকতা সারতে স্বাগতিকদের লাগল মাত্র ষোলো বল। সবচেয়ে কম বয়সী পেসার হিসেবে টেস্টে ৫ উইকেট পাওয়ার রেকর্ড গড়ে দলকে দারুণ এক জয় এনে দিলেন নাসিম শাহ।
  • করাচি টেস্টে জয়ের দুয়ারে পাকিস্তান
    সেঞ্চুরিতে আগের দিনটি রাঙিয়েছিলেন দুই ওপনোর আবিদ আলি ও শান মাসুদ। এবার তিন অঙ্ক স্পর্শ করলেন পরের দুই ব্যাটসম্যান আজহার আলি ও বাবর আজম। বড় পুঁজি পেয়ে জ্বলে উঠলেন বোলাররাও। শ্রীলঙ্কার বিপক্ষে করাচি টেস্টে জয়ের দুয়ারে পৌঁছে গেল পাকিস্তান।
  • আবিদ-মাসুদ কীর্তিতে পাকিস্তানের বড় লিড
    অভিষেকের পর দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরির কীর্তি গড়লেন আবিদ আলি। তিন অঙ্কের দেখা পেলেন শান মাসুদও। শ্রীলঙ্কার বিপক্ষে করাচি টেস্টে দুই ওপেনারের ব্যাটে বড় লিড নিয়েছে পাকিস্তান।
  • আফ্রিদি-আব্বাসের ছোবল এড়িয়ে শ্রীলঙ্কার লিড
    শাহিন শাহ আফ্রিদি ও মোহাম্মদ আব্বাসের ছোবল এড়িয়ে করাচি টেস্টে শ্রীলঙ্কাকে লিড এনে দিলেন দিনেশ চান্দিমাল ও দিলরুয়ান পেরেরা। ব্যাট-বলের জমজমাট লড়াইয়ের দিনে দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে দারুণ শুরু এনে দিলেন দুই ওপেনার শান মাসুদ ও আবিদ আলি।
  • ১৩ উইকেটের দিনে করাচিতে জমজমাট লড়াই
    লাসিথ এম্বুলদেনিয়ার বাঁহাতি স্পিন আর লাহিরু কুমারার পেসের সামনে যেন অসহায় আত্মসমর্পণ করলেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। দুইশর আগেই গুটিয়ে গেল স্বাগতিকদের ইনিংস। তবে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কাও স্বস্তিতে নেই খুব একটা। হারিয়ে ফেলেছে তারা টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে।
  • আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট স্থগিত করল শ্রীলঙ্কা
    আগামী বছর শ্রীলঙ্কা সফরে একটি টেস্ট খেলার কথা ছিল আয়ারল্যান্ড দলের। তবে সেটি আপাতত স্থগিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।
  • করাচি টেস্টের আগে ধাক্কা খেল শ্রীলঙ্কা
    হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেছেন শ্রীলঙ্কান পেসার কাসুন রাজিথা।
  • ধনাঞ্জয়ার ৫ দিনে সেঞ্চুরি, আবিদের ইতিহাস
    ম্যাচের প্রথম দিনে ব্যাটিংয়ে নেমেছিলেন ধনাঞ্জয়া ডি সিলভা। ৩৮ রানে অপরাজিত ছিলেন দিন শেষে। বৃষ্টি পরের তিন দিনেও শেষ হতে দিল না শ্রীলঙ্কার প্রথম ইনিংস। একটু একটু করে এগিয়ে টিকে রইলেন ধনাঞ্জয়াও। অবশেষে শেষ দিনে দেখা গেল সূর্যের হাসি, ধনাঞ্জয়ার ব্যাটেও মিলল সেঞ্চুরির হাসি। বৃষ্টিবিঘ্নিত টেস্টের শেষ দিনটি এরপর ইতিহাস গড়া সেঞ্চুরিতে রাঙালেন পাকিস্তানের আবিদ আলি।
  • রাওয়ালপিন্ডি টেস্টে ভেসেই গেল চতুর্থ দিনের খেলা
    প্রতিদিনই যেন বৃষ্টির দাপট বাড়ছে রাওয়ালপিন্ডিতে। কমছে মাঠের লড়াইয়ের দৈর্ঘ্য। বৃষ্টির বাধায় টেস্টের দ্বিতীয় দিনে খেলা হয়েছিল মাত্র ১৮.২ ওভার। আর তৃতীয় দিনে কেবল ৫.২ ওভার। এরই ধারাবাহিকতায় যেন এবারে ভেসে গেল চতুর্থ দিনের খেলা।
  • রাওয়ালপিন্ডি টেস্টে বৃষ্টির দাপট চলছেই
    দশ বছরের বেশি সময় পর টেস্ট ক্রিকেট ফিরেছে পাকিস্তানে। অবশ্য বৃষ্টি আর আলোকস্বল্পতায় মাঠে ব্যাট-বলের লড়াই হচ্ছে সামান্যই। বৃষ্টির বাধায় দ্বিতীয় দিনে খেলা হয়েছিল মাত্র ১৮.২ ওভার। তৃতীয় দিনে বৃষ্টি আর আলোকসল্পতায় পুরো দিনে খেলা হলো মাত্র ৫.২ ওভার।
  • রাওয়ালপিন্ডি টেস্টে বৃষ্টির দাপট
    বৃষ্টির বাধায় রাওয়ালপিন্ডি টেস্টে দ্বিতীয় দিনে খেলা হয়েছে মাত্র ১৮.২ ওভার। আগের দিনের স্কোরের সঙ্গে এক উইকেট হারিয়ে ৬১ রান যোগ করেছে শ্রীলঙ্কা।
  • পাকিস্তানে টেস্ট ফেরার দিনে ব্যাটে-বলে জমজমাট লড়াই
    দশ বছরের বেশি সময় পর টেস্ট ক্রিকেট ফিরল পাকিস্তানে। শুরুর কঠিন সময় পার করে শ্রীলঙ্কাকে টানেন দুই ওপেনার। দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ব্যাটে-বলে দারুণ জমে উঠা লড়াইয়ে বাঁধ সাধে আলোকস্বল্পতা। দিনের খেলা শেষ হয়ে যায় আগেভাগেই।
  • পাকিস্তান সফর থেকে ছিটকে গেলেন লাকমল
    ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ায় পাকিস্তান সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন শ্রীলঙ্কার সুরঙ্গা লাকমল। অভিজ্ঞ এই পেসারের পরিবর্তে দলে ডাক পেয়েছেন আসিথা ফার্নান্দো।
  • শ্রীলঙ্কার নতুন কোচ আর্থার, থাকছে হাথুরুসিংহের চুক্তিও
    প্রায় চার মাস ভারপ্রাপ্ত কোচের অধীনে খেলার পর অবশেষে নতুন কোচ পেতে যাচ্ছে শ্রীলঙ্কা। দুই বছরের চুক্তিতে পাকিস্তানের সাবেক কোচ মিকি আর্থারকে দেয়া হচ্ছে প্রধান কোচের দায়িত্ব। কোচিং স্টাফে যুক্ত হচ্ছেন আরও তিন নতুন মুখ। তবে আর্থার দায়িত্ব পেলেও সাবেক কোচ চন্দিকা হাথুরুসিংহের সাথে বোর্ডের চুক্তি বহালই থাকছে।
  • পাকিস্তান সফরে শক্তিশালী শ্রীলঙ্কা টেস্ট দল
    পাকিস্তান সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য পূর্ণশক্তির দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা। ডিসেম্বরে হতে যাওয়া এই সিরিজ দিয়েই এক দশকের বেশি সময় পর পাকিস্তানের মাটিতে ফিরতে যাচ্ছে টেস্ট ক্রিকেট।
  • হ্যাটট্রিক সেঞ্চুরিতে হৃদয়ের রেকর্ড, বাংলাদেশের জয়
    যুব ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে হ্যাটট্রিক সেঞ্চুরি করলেন তৌহিদ হৃদয়। আগের ম্যাচে দেশের হয়ে গড়া যুব ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ডটা তাতে সমৃদ্ধ হলো আরও। আগেই সিরিজ নিশ্চিত করা বাংলাদেশের যুবারা  শেষ ম্যাচেও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে হারাল বড় ব্যবধানে।
  • হৃদয়ের রেকর্ড সেঞ্চুরিতে সিরিজ যুবাদের
    তৌহিদ হৃদয়ের ব্যাটে রানের প্রবাহ আটকাতে পারল না শ্রীলঙ্কার যুবারা। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে এই মিডল অর্ডার ব্যাটসম্যান গড়লেন দেশের হয়ে যুব ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড। সঙ্গে অধিনায়ক আকবর আলির অপরাজিত ফিফটিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশের যুবারা।
  • তৌহিদের হৃদয়কাড়া ব্যাটিং, যুবাদের রেকর্ড
    তৌহিদ হৃদয়ের ব্যাটে রানের প্রবাহ চলছেই। আগের ম্যাচে দারুণ ব্যাটিংয়ের পর এবার ঝড়ো ব্যাটিংয়ে উপহার দিলেন অপরাজিত সেঞ্চুরি। পঞ্চাশ ছাড়ালেন আরও তিন জন। রেকর্ড রান তুলে শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশের যুবারা।
  • ১০ বছর পর পাকিস্তানে ফিরছে টেস্ট ক্রিকেট
    শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলায় পাকিস্তানে বন্ধ হয়ে গিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট। এক দশক পর শ্রীলঙ্কার সফর দিয়েই পাকিস্তানে ফিরছে টেস্ট ক্রিকেট। আগামী মাসে দেশটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে শ্রীলঙ্কা।
  • হৃদয়-শামীমের ঝড়ো ব্যাটিংয়ে যুবাদের জয়
    চ্যালেঞ্জিং রান তাড়ায় শুরুতে তালগোল পাকানো যুবাদের পথ দেখালেন তৌহিদ হৃদয় ও শামীম হোসেন। দুই মিডল অর্ডার ব্যাটসম্যানের দৃঢ়তায় শেষ পর্যন্ত শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে সহজেই হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • সম্ভাবনা জাগিয়েও জয় পাওয়া হলো না যুবাদের
    জয়ের আশা নিয়ে দিন শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু বোলারদের ব্যর্থতা আর প্রতিপক্ষ অধিনায়কের ব্যাটিং দৃঢ়তায় আশাটা বাস্তবে রূপ পায়নি। ড্র হয়েছে শ্রীলঙ্কা-বাংলাদেশ দ্বিতীয় যুব টেস্টও।
  • দুর্দান্ত ওয়ার্নারে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    পুরো সিরিজে ডেভিড ওয়ার্নারকে একবারও আউট করতে পারলেন না লঙ্কান বোলাররা। টানা তৃতীয় ম্যাচে ব্যাট হাতে দাপট দেখালেন অস্ট্রেলিয়ান এই ওপেনার। অন্যদিকে, ব্যাটিং কিংবা বোলিং কোনো বিভাগেই ভালো করতে পারল না শ্রীলঙ্কা। ফলাফল, শেষ ম্যাচেও বড় ব্যবধানে হেরে হোয়াইটওয়াশড হলো সফরকারীরা।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার সিরিজ জয়
    আগের ম্যাচের তিক্ত অভিজ্ঞতা নিশ্চয়ই মনে ছিল লাসিথ মালিঙ্গার। সেদিন আগে বোলিং করে তুলোধুনো হতে হয়েছিল অস্ট্রেলিয়ানদের ব্যাটিংয়ে। এবার তাই লঙ্কান অধিনায়ক টস জিতে নিলেন ব্যাটিং। তাদের ভাগ্য তাতে বদলাল না। পেতে হলো একই তেতো স্বাদ। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল অস্ট্রেলিয়া।
  • তৃতীয় দিনে মাঠে গড়াল বাংলাদেশ-শ্রীলঙ্কা যুব টেস্ট
    প্রথম দুই দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর অবশেষে মাঠে গড়িয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের মধ্যকার প্রথম যুব টেস্ট।
  • শ্রীলঙ্কার কাছে হেরে বাংলাদেশের মেয়েদের বিদায়
    মহিলা ইমার্জিং টিমস এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে দেওয়ার পর স্বাগতিক শ্রীলঙ্কার কাছে হেরে ছিটকে গেছে মেয়েরা।
  • যুব টেস্টের দ্বিতীয় দিনও ভেসে গেল বৃষ্টিতে
    বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের মধ্যকার প্রথম যুব টেস্টের প্রথম দিন ছিল বৃষ্টির বাগড়া। দ্বিতীয় দিন খেলা গড়ালো না আউটফিল্ড ভেজা থাকার কারণে।
  • ৪ ওভারে ৭৫ রান!
    অস্ট্রেলিয়ায় নিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি হয়তো কখনোই ভুলতে পারবেন না কাসুন রাজিথা। তবে কোনো সুখস্মৃতি নয়, শ্রীলঙ্কান পেসারকে তাড়া করতে পারে এই ম্যাচের দুঃস্বপ্ন। ৪ ওভারে দিয়েছেন তিনি ৭৫ রান!
  • বৃষ্টিতে ভেসে গেল যুব টেস্টের প্রথম দিন
    বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের মধ্যকার প্রথম যুব টেস্টের প্রথম দিন ভেসে গেছে বৃষ্টিতে।
  • মূল খেলোয়াড়রা ফিরলেন শ্রীলঙ্কা দলে
    নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফরে না যাওয়া শ্রীলঙ্কার মূল ক্রিকেটাররা দলে ফিরলেন। অস্ট্রেলিয়া সফরে টি-টোয়েন্টি সিরিজে ১৬ সদস্যের দলে জায়গা ধরে রেখেছেন ভানুকা রাজাপাকসে ও ওশাদা ফার্নান্দো।
  • সাইফের সেঞ্চুরিতে সিরিজ জিতল বাংলাদেশ ‘এ’
    দারুণ এক সেঞ্চুরির পর বোলিংয়েও অবদান রাখলেন সাইফ হাসান। গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেন অন্য বোলাররাও। সবার মিলিত অবদানে তৃতীয় ও শেষ আনঅফিসিয়াল ওয়ানডেতে শ্রীলঙ্কা ‘এ’ দলকে সহজেই হারিয়ে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ ‘এ’ দল।
  • নাটকীয় জয়ে সিরিজে ফিরল ‘এ’ দল
    মোহাম্মদ নাঈম শেখ ও মোহাম্মদ মিঠুনের দৃঢ়তায় অপেক্ষা ছিল সহজ জয়ের। শেষ দিকে দ্রুত উইকেট হারিয়ে হঠাৎই জেঁকে বসে হারের শঙ্কা। বারবার রঙ পাল্টানো ম্যাচে শেষ পর্যন্ত দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দিয়েছেন সানজামুল ইসলাম। শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল।
  • পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে শ্রীলঙ্কার রেকর্ড
    দ্বিতীয় সারির দল নিয়েও ইতিহাস গড়লো শ্রীলঙ্কা। প্রথমবারের মতো তিন ম্যাচের টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করলো প্রতিপক্ষকে। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল পাকিস্তানকে হারাল তাদেরই মাঠে।
  • পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার ‘প্রথম’
    ভানুকা রাজাপাকসে খুনে ব্যাটিংয়ে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। এক ওভারে ৩ উইকেট নিয়ে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেন ভানিদু হাসারাঙ্গা। ম্যাচ জুড়ে দারুণ বোলিং করে গেলেন নুয়ান প্রদিপ। তাদের মিলিত অবদানে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে সিরিজ জিতল শ্রীলঙ্কা।
  • ‘এ’ দলের শেষটা হলো হতাশাময়
    শ্রীলঙ্কা সফরে স্বাগতিক ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের দ্বিতীয় চার দিনের আনঅফিসিয়াল টেস্টও নিরুত্তাপ ড্র হয়েছে।
  • ব্যাটে-বলে ‘এ’ দলের বাজে দিন
    প্রথম দুই দিন দাপট দেখানো বাংলাদেশ ‘এ’ দল তৃতীয় দিন ভালো করতে পারেনি। দ্বিতীয় আনঅফিসিয়াল টেস্টের তৃতীয় দিন ঘুরে দাঁড়িয়েছে শ্রীলঙ্কা ‘এ’ দল।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে শুরু শ্রীলঙ্কার
    বিস্ফোরক ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা এনে দিলেন দানুশকা গুনাথিলাকা। টপ অর্ডারের অন্য দুই ব্যাটসম্যানও রাখলেন অবদান। লড়াইয়ের পুঁজি পাওয়া শ্রীলঙ্কার উজ্জীবিত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না পাকিস্তান। সরফরাজ আহমেদের দলকে গুঁড়িয়ে সিরিজে এগিয়ে গেল সফরকারীরা।
  • ‘এ’ দলে ডাক পেয়েছেন ৫ ক্রিকেটার
    শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে ‘এ’ দলে অন্তর্ভূক্ত করা হয়েছে পাঁচ ক্রিকেটারকে। ডাক পাওয়া ক্রিকেটাররা হলেন- সাইফ হাসান, আফিফ হোসেন, নাইম শেখ, আবু হায়দার রনি ও আরিফুল হক।
  • মিরাজ-ইবাদতের বোলিংয়ে ঘুরে দাঁড়াল 'এ' দল
    শ্রীলঙ্কা ‘এ’ দলকে দারুণ শুরু এনে দিয়েছিলেন পাথুম নিসানকা আর কামিন্দু মেন্ডিস। মেহেদী হাসান মিরাজ ও ইবাদত হোসেনের বোলিংয়ে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ ‘এ’ দল।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ পাকিস্তানের
    ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন দানুশকা গুনাথিলাকা। শেষটায় ঝড় তুলে শ্রীলঙ্কাকে তিনশ রানের কাছে নিয়ে গেলেন দাসুন শানাকা। তবুও পেরে উঠলো না সফরকারীরা। ফখর জামান, আবিদ আলি ও হারিস সোহেলের ফিফটির ওপর ভর করে তৃতীয় ও শেষ ওয়ানডে জিতে সিরিজ ঘরে তুলেছে পাকিস্তান।
  • এমসিসির প্রেসিডেন্ট এখন সাঙ্গাকারা
    মনোনয়ন নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিক দায়িত্ব নেওয়ার। মঙ্গলবার সেটিও হয়ে গেল। শুরু হয়ে গেল এমসিসির (মেরিলিবোন ক্রিকেট ক্লাব) প্রেসিডেন্ট হিসেবে কুমার সাঙ্গাকারার পথচলা।
  • ম্যারাথন বোলিংয়ে মিরাজের ৫ উইকেট
    তিন পেসার মিলে নিতে পেরেছেন কেবল ২ উইকেট। তাদের হতাশার দিনে ম্যারাথন বোলিংয়ে ৫ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় ও শেষ দিন আলো ছড়িয়েছেন কামিন্দু মেন্ডিস। দেড়শ ছাড়ানো ইনিংসে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে শ্রীলঙ্কাকে এনে দেন লিড।
  • বাবরের সেঞ্চুরির পর জয়াসুরিয়া-শানাকার রেকর্ড জুটি
    দারুণ এক সেঞ্চুরিতে পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দিলেন বাবর আজম। রান তাড়ায় বাজে শুরুর পর ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প রচনার আশা জাগিয়েছিল শ্রীলঙ্কা। তবে শেহান জয়াসুরিয়া ও দাসুন শানাকার রেকর্ড গড়া জুটি ভেঙে জয় তুলে নিয়েছে সরফরাজ আহমেদের দল।
  • মিরাজের ফিফটির পর বোলিংয়ে হতাশা
    সুযোগ কাজে লাগাতে পারেননি সৌম্য সরকার। ফিরেছেন থিতু হয়ে। দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। বোলিংয়ে বাংলাদেশ ‘এ’ দলের দিন কেটেছে হতাশায়। শ্রীলঙ্কা ‘এ’ দলের নিতে পেরেছে কেবল দুই উইকেট।
  • মিঠুন ৯২, জহুরুল ৯০
    শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে নব্বইয়ের ঘরে গিয়ে সেঞ্চুরি না পাওয়ার হতাশা নিয়ে ফিরেছেন মোহাম্মদ মিঠুন ও জহুরুল ইসলাম। তবে তাদের ব্যাটেই প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়ছে বাংলাদেশ ‘এ’ দল।
  • করাচিতে ওয়ানডে ফেরার ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে
    উৎসব হওয়ার কথা ছিল গ্যালারিতে, করাচিতে, পুরো পাকিস্তানে। ওয়ানডে ফেরার দিনটিতে হওয়ার কথা ছিল ক্রিকেটের উৎসব। সেখানে রাজত্ব করল বিরূপ আবহাওয়া। বৃষ্টিতে ভেসে গেল পাকিস্তান ও শ্রীলঙ্কার প্রথম ওয়ানডে।
  • নতুন সূচিতে কমেনি মুমিনুল-সৌম্যদের ম্যাচ
    বিরূপ আবহাওয়ার জন্য হাম্বানটোটায় সরিয়ে নেওয়া হয়েছে শ্রীলঙ্কা ‘এ’ দল ও বাংলাদেশ ‘এ’ দলের সিরিজ। নতুন সূচিতে কমেনি মুমিনুল হক, সৌম্য সরকারদের কোনো ম্যাচ। পরিকল্পনা অনুযায়ী দুটি আনঅফিসিয়াল টেস্ট ও তিনটি এক দিনের ম্যাচ খেলবে তারা। 
  • জিম্বাবুয়ের জায়গায় শ্রীলঙ্কাকে ডাকল ভারত
    আইসিসির নিষেধাজ্ঞায় থাকা জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে না ভারত। আগামী বছরের শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য শ্রীলঙ্কাকে আমন্ত্রণ জানিয়েছে বিসিসিআই।
  • শ্রীলঙ্কায় নতুন সূচিতে মুমিনুল-সৌম্যদের ম্যাচ
    বৃষ্টির তাণ্ডবে প্রথম চার দিনের ম্যাচ পরিত্যক্ত হয়ে গেছে দুই দিনেই। সামনের দিনগুলোতেও কলম্বোয় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। শঙ্কায় তাই পুরো সফরই। এই পরিস্থিতিতে চেষ্টা চলছে নতুন সূচিতে শ্রীলঙ্কা 'এ' ও বাংলাদেশ 'এ' দলের সিরিজ আয়োজনের।
  • বৃষ্টির কবলে বাংলাদেশ ‘এ’ দলের প্রথম ম্যাচ
    শ্রীলঙ্কায় বৃষ্টির কবলে পড়েছে বাংলাদেশ ‘এ’ দলের প্রথম আনঅফিসিয়াল টেস্ট। শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে ম্যাচের প্রথম দিনের খেলা ভেসে গেছে বৃষ্টিতে।
  • এক বছর নিষিদ্ধ দনাঞ্জয়ার বোলিং
    অবৈধ বোলিং অ্যাকশনের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরের জন্য বোলিং থেকে নিষিদ্ধ হয়েছেন শ্রীলঙ্কার স্পিনার আকিলা দনাঞ্জয়া।
  • পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি পুনর্মূল্যায়ন করবে শ্রীলঙ্কা
    পাকিস্তান সফরে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলা হতে পারে-সরকারের কাছে এমন খবর আসার পর দেশটির ক্রিকেট দলের পাকিস্তান সফর অনিশ্চয়তার মধ্যে পড়েছে।
  • পাকিস্তান সফরে শ্রীলঙ্কা দলের নেতৃত্বে থিরিমান্নে-শানাকা
    পাকিস্তান সফরের আগে নেতৃত্বে পরিবর্তন আনতে হয়েছে শ্রীলঙ্কাকে। ওয়ানডে দলের নেতৃত্ব পেয়েছেন লাহিরু থিরিমান্নে, টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে দাসুন শানাকাকে।
  • মালিঙ্গার অবিশ্বাস্য কীর্তিতে শ্রীলঙ্কার জয়
    টানা চার বলে উইকেট, ক্রিকেটের পরিভাষায় বলা হয় ডাবল হ্যাটট্রিক। ক্রিকেট ইতিহাসে অমর হয়ে থাকার জন্য এই কীর্তি একবারই যথেষ্ট। জাদুকরী বোলিংয়ে লাসিথ মালিঙ্গা সেটিই করে দেখালেন দুইবার! অধিনায়কের ইতিহাস গড়া বোলিংয়ে শেষ টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা।
  • শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে নেই গাপটিল
    শ্রীলঙ্কা সফরে নিজেদের শেষ ম্যাচে অভিজ্ঞ ওপেনার মার্টিল গাপটিলকে পাচ্ছে না নিউ জিল্যান্ড। টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে তলপেটের পেশিতে চোট পান ডানহাতি এই ব্যাটসম্যান।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে নিউ জিল্যান্ডের সিরিজ জয়
    লক্ষ্য খুব একটা বড় ছিল না। কিন্তু রান তাড়ায় আকিলা দনাঞ্জয়ার স্পিনে শুরুতেই দিক হারায় নিউ জিল্যান্ড। দায়িত্বশীল ব্যাটিংয়ে পথ দেখান কলিন ডি গ্র্যান্ডহোম। টম ব্রুসের সঙ্গে গড়েন ম্যাচ জেতানো জুটি। তাতে এক ম্যাচ হাতে রেখে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে টিম সাউদির দল।
  • আফ্রিদিকে ছাড়িয়ে শীর্ষে মালিঙ্গা
    সেই চেনা বোলিং। সেরা সময়কে মনে করিয়ে দেওয়া বিধ্বংসী ইয়র্কার। দুজন ব্যাটসম্যান বোল্ড হলেন লাসিথ মালিঙ্গার দুর্দান্ত ইয়র্কারে। তাতে লঙ্কান পেস গ্রেট ছাড়িয়ে গেলেন শহিদ আফ্রিদিকে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শীর্ষ উইকেট শিকারি এখন মালিঙ্গা।
  • টেইলর-ডি গ্র্যান্ডহোমের ঝড়ে নিউ জিল্যান্ডের জয়
    দুর্দান্ত এক ইনিংস খেললেন কুসল মেন্ডিস। প্রথম তিন ওভারে দারুণ বোলিং করলেন লাসিথ মালিঙ্গা। কিন্তু তাদেরকে ছাপিয়ে গেলেন কলিন ডি গ্র্যান্ডহোম ও রস টেইলর। দলের বিপর্যয়ে দুজনের ঝড়ো এক জুটি পাল্টে দিল ম্যাচের মোড়। জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল নিউ জিল্যান্ড।
  • নাঈমের ৭ উইকেটের পর সাইফের দৃঢ়তা
    দারুণ বোলিংয়ে ৭ উইকেট নিয়ে বাংলাদেশ হাই পারফরম্যান্স দলকে প্রথম ইনিংসে লিড এনে দিয়েছেন নাঈম হাসান। দ্বিতীয় ইনিংসে দৃঢ়তা দেখিয়েছেন তরুণ ওপেনার সাইফ হাসান। ড্র হয়েছে শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে বাংলাদেশের প্রথম চার দিনের ম্যাচ।
  • বৃষ্টির কবলে শান্তদের ম্যাচ
    শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে বাংলাদেশ হাই পারফরম্যান্স দলের প্রথম চার দিনের ম্যাচের তৃতীয় দিনে দাপট দেখিয়েছে বৃষ্টি। 
  • অবসরে ‘ক্যারম বলের’ স্রষ্টা মেন্ডিস
    সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ভিডিও বিশ্লেষণ যুগের প্রথম রহস্য স্পিনার অজন্তা মেন্ডিস।
  • ব্যাটে-বলে উজ্জ্বল নাঈম হাসান
    ব্যাটে-বলে নিজেকে মেলে ধরে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে খেলার দাবি জানিয়ে রাখলেন নাঈম হাসান। দায়িত্বশীল ব্যাটিংয়ে ৩৬ রান করার পর বোলিংয়ে নিয়েছেন চার উইকেট। তরুণ এই অফ স্পিনারের নৈপুণ্যে শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে প্রথম চার দিনের ম্যাচে লিড নেওয়ার আশা জাগিয়েছে বাংলাদেশ হাই পারফরম্যান্স দল।
  • কামিন্দু মেন্ডিস: দুই হাতেই বোলিং করেন যিনি
    রেকর্ডার তখনও চালু করা হয়নি। শরীরের ঘাম মুছতে মুছতে কামিন্দু মেন্ডিস বললেন, “দুই হাত দিয়ে বোলিং করা নিয়ে জিজ্ঞেস করবেন তো?” মুখের হাসিই বলে দিচ্ছিল, উত্তরের অপেক্ষা তিনি করছেন না। নিজের সবচেয়ে বড় পরিচয় তার জানা। তিনি ডানহাতি অফ স্পিনার, বাঁহাতি অর্থোডক্স স্পিনার। কামিন্দু জানেন, তাকে নিয়ে তুমুল আগ্রহের মূল কারণ এটিই।
  • শান্তর সেঞ্চুরি, আফিফের ফিফটি
    দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন নাজমুল হোসেন শান্ত। ছন্দে থাকা বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান দারুণ এক সেঞ্চুরিতে বাংলাদেশ হাই পারফরম্যান্স দলকে রেখেছেন বড় সংগ্রহের পথে।
  • দুর্দান্ত বোলিংয়ে নিউ জিল্যান্ডের রেকর্ড গড়া জয়
    ম্যাচের প্রথম তিন দিনের অনেকটাই খেয়ে নিয়েছিল বৃষ্টি। শেষ দিনের খেলা যখন শুরু হলো, তখনও শেষ হয়নি দুই দলের একটি করে ইনিংসও। এই ম্যাচে ফল সম্ভব? নিউ জিল্যান্ড দেখাল, খুবই সম্ভব। দুর্দান্ত ব্যাটিংকে অনুসরণ করে শেষ দিনে কিউইদের বোলিং হলো অসাধারণ। ধসে পড়ল লঙ্কান ব্যাটিং। রেকর্ড গড়া জয়ে সিরিজ ড্র করল নিউ জিল্যান্ড।
  • রানের পাহাড়ে নিউ জিল্যান্ড
    আগের দিন সেঞ্চুরি তুলে নেওয়া টম ল্যাথাম থেমেছেন দেড়শ ছাড়িয়ে। দুই মেজাজের ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন বিজে ওয়াটলিং ও কলিন ডি গ্র্যান্ডহোম। ব্যাটসম্যানদের দৃঢ়তায় শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে রানের পাহাড় গড়ছে নিউ জিল্যান্ড।
  • ল্যাথামের সেঞ্চুরিতে লিডের পথে নিউ জিল্যান্ড
    লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দারুণ লড়াই করলেন ধনাঞ্জয়া ডি সিলভা। পঞ্চম সেঞ্চুরিতে দলকে নিয়ে গেলেন আড়াইশ রানের কাছে। আগের ম্যাচে ভালো শুরুগুলো বড় করতে না পারা টম ল্যাথাম মেলে ধরলেন নিজেকে। দশম সেঞ্চুরিতে কলম্বো টেস্টে নিউ জিল্যান্ডকে লিড নেওয়ার পথে রাখলেন এই ওপেনার।
  • নিসানকা ঝড়ে ম্লান সাইফের সেঞ্চুরি
    সাইফ হাসানের দায়িত্বশীল সেঞ্চুরিতে লড়াই করার মতো সংগ্রহ পেয়েছিল বাংলাদেশ হাই পারফরম্যান্স দল। তবে পাথুম নিশানকার ঝড়ো সেঞ্চুরিতে তৃতীয় এক দিনের ম্যাচ সহজেই জিতে সিরিজ ঘরে তুলেছে শ্রীলঙ্কা ইমার্জিং দল।
  • শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলে নেই ম্যাথিউস-থিসারা
    বিশ্ব জুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় এখনও থিসারা পেরেরাকে নিয়ে আগ্রহ আছে বেশ। তবে আপাতত তার প্রতি আস্থা নেই নিজ দেশে। ফর্ম হারিয়ে এই অলরাউন্ডার জায়গা হারিয়েছেন শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলে। নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে জায়গা পাননি অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউস ও পেসার সুরাঙ্গা লাকমলও।
  • পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা
    তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান সফরে যেতে রাজি হয়েছে শ্রীলঙ্কা।
  • বোল্ট-সাউদির ছোবলের পর কলম্বোয় বৃষ্টির দাপট
    প্রথম সেশনে ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির জোড়া আঘাতে শ্রীলঙ্কাকে কম রানে গুটিয়ে দেওয়ার আশা জাগিয়েছিল নিউ জিল্যান্ড। তাতে জল ঢেলে দিয়েছে বৃষ্টি। ভেসে গেছে পরের দুই সেশনের খেলা।
  • বৃষ্টির কবলে কলম্বো টেস্টের প্রথম দিন
    শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ডের মধ্যে কলম্বো টেস্টের প্রথম দিনের প্রায় দুই সেশনের খেলা ভেসে গেছে বৃষ্টিতে।
  • নাটকীয় জয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সমতা ফেরাল শান্তর দল
    আগের ম্যাচে উড়ে যাওয়া বাংলাদেশ হাই পারফরম্যান্স দল ঘুরে দাঁড়িয়ে জিতেছে রোমাঞ্চকর লড়াইয়ে। শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে দ্বিতীয় এক দিনের ম্যাচে নাটকীয় জয়ে সিরিজে ফিরিয়েছে সমতা।
  • আবারও প্রশ্নবিদ্ধ দনাঞ্জয়া ও উইলিয়ামসনের অ্যাকশন
    অ্যাকশন শুধরে ফেরার পর কেবলই ছন্দ পেতে শুরু করেছিলেন আকিলা দনাঞ্জয়া। দারুণ বোলিং করেছেন গত কিছুদিন। কিন্তু আবারও প্রশ্নবিদ্ধ হলো লঙ্কান স্পিনারের বোলিং অ্যাকশন। পাশাপাশি সদ্য সমাপ্ত গল টেস্টে প্রশ্নবিদ্ধ হয়েছে নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের বোলিং অ্যাকশনও। দুজনই এর আগে নিষিদ্ধ হয়েছিলেন ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের কারণে।
  • শান্তর দলকে গুঁড়িয়ে দিল শ্রীলঙ্কা
    ব্যাট হাতে ঝড় তোলার পর লেগ স্পিনে জাদু দেখালেন ভানিদু হাসারাঙ্গা। এই অলরাউন্ডারের নৈপুণ্যে প্রথম এক দিনের ম্যাচে বাংলাদেশ হাই পারফরম্যান্স দলকে উড়িয়ে দিল শ্রীলঙ্কা ইমার্জিং দল। 
  • করুনারত্নের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়
    চতুর্থ ইনিংসে রান তাড়ায় বরাবরই ব্যাটসম্যানদের দুঃস্বপ্নের ভেন্যু গল। সেই মাঠেই গড়ল শ্রীলঙ্কা গড়ল নতুন ইতিহাস। রান তাড়ার রেকর্ড গড়া জয়ে লঙ্কানরা শুরু করল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে পথচলা। অসাধারণ সেঞ্চুরিতে সামনে থেকে নেতৃত্ব দিলেন অধিনায়ক দিমুথ করুনারত্নে।
  • রেকর্ড উদ্বোধনী জুটিতে জয় দেখছে শ্রীলঙ্কা
    টার্নিং উইকেটে চতুর্থ ইনিংসে দুইশ রানের ওপরে যে কোনো স্কোরই কঠিন। তবে ২৬৮ রানের লক্ষ্য সহজেই ছুঁয়ে ফেলার আশা জাগিয়েছে শ্রীলঙ্কা। দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে গড়েছেন চতুর্থ ইনিংসে দেশের সেরা উদ্বোধনী জুটি। নিউ জিল্যান্ডের বিপক্ষে গল টেস্টে জয় দেখছে স্বাগতিকরা।
  • গল টেস্টে ব্যাটে-বলে উজ্জ্বল লাকমল
    আগের দিন নিউ জিল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিলেন আকিলা দনাঞ্জয়া। দ্বিতীয় দিন সকালে বাকিটা সেরেছেন সুরঙ্গা লাকমল। পরে ব্যাট হাতেও অবদান রেখে শ্রীলঙ্কার লিড নেওয়ার আশা বাঁচিয়ে রেখেছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। 
  • দনাঞ্জয়ার ছোবল সামলে টেইলরের লড়াই
    গল টেস্টের প্রথম দিন দারুণ জমেছে ব্যাটে-বলের লড়াই। আকিলা দনাঞ্জয়ার স্পিন সারাটা দিন পরীক্ষায় রেখেছে নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের। শ্রীলঙ্কার স্পিন আক্রমণ সামলে সফরকারীদের ভালো একটা সংগ্রহ গড়ার আশা বাঁচিয়ে রেখেছেন রস টেইলর।
  • শ্রীলঙ্কার টেস্ট দলে ফিরলেন চান্দিমাল
    ফেরার পর্ব শুরু হয়েছিল প্রাথমিক দলে জায়গা দিয়ে। এবার সংক্ষিপ্ত করে আনা মূল স্কোয়াডেও ঠাঁই পেলেন দিনেশ চান্দিমাল। চন্দিকা হাথুরুসিংহে দায়িত্বের বাইরে থাকার পর প্রথম সিরিজেই দলে ফিরলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। ১৭টি টেস্টে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেওয়া ব্যাটসম্যান জায়গা পেয়েছেন নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের দলে।
  • শ্রীলঙ্কায় অনিশ্চিত হাথুরুসিংহের ভবিষ্যৎ
    বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের পর প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহেকে বরখাস্ত করা হবে বলে খবর এসেছিল লঙ্কান সংবাদমাধ্যমে। এখন পর্যন্ত তেমন ঘোষণা না এলেও নিউ জিল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতে শ্রীলঙ্কার টেস্ট সিরিজে দল পরিচালনার দায়িত্ব নেই তার হাতে। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সাবেক পেসার রুমেশ রত্নায়েকেকে বেছে নিয়েছে শ্রীলঙ্কা।
  • বাংলাদেশে আসছে শ্রীলঙ্কার ইমার্জিং দল
    বাংলাদেশ ‘এ’ দলের সিরিজ ও বিসিবি একাদশের সফর শেষ হলো কদিন আগে। ঈদের পরই শুরু হচ্ছে বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দলের ব্যস্ততা। তিন সপ্তাহের সফরে আগামী ১৬ অগাস্ট বাংলাদেশে আসছে শ্রীলঙ্কার ইমার্জিং দল।
  • ছবিতে শ্রীলঙ্কা-বাংলাদেশ তৃতীয় ওয়ানডে
    বোলিংয়ে ভালো শুরু ধরে রাখা গেল না শেষ পর্যন্ত। রান তাড়ায় ছন্নছাড়া ব্যাটিংয়ে অলআউট চল্লিশ ওভারের আগেই। টানা তৃতীয় হারে শেষ হলো তামিম ইকবালদের শ্রীলঙ্কা সফর। লঙ্কানদের কাছে এ নিয়ে পাঁচবার হোয়াইটওয়াশড হলো বাংলাদেশ। ছবি: বিসিবি ও শ্রীলঙ্কা ক্রিকেট
  • শেষ ম্যাচেও বাংলাদেশের দুঃস্বপ্নের হার
    বল হাতে ভালো শুরু ম্লান হয়ে গেছে শেষের এলোমেলো বোলিংয়ে। হাত থেকে এদিনও ছুটেছে ক্যাচ। সঙ্গে আবারও দেখা গেল বাজে ব্যাটিংয়ের প্রদর্শনী। সব মিলিয়ে বড় হার দিয়ে শেষ হয়েছে বাংলাদেশের হতাশার সফর। আবারও তিন বিভাগে নিজেদের মেলে ধরে সফরকারীদের হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কা।
  • শ্রীলঙ্কায় হোয়াইটওয়াশড বাংলাদেশ
    হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে লড়াই করতেও পারল না বাংলাদেশ। প্রথম দুই ম্যাচের মতো শেষ ম্যাচেও বাংলাদেশকে উড়িয়ে শ্রীলঙ্কা পেল ৩-০ ব্যবধানে জয়ের স্বাদ।
  • চার স্পিনার নিয়ে শ্রীলঙ্কায় যাচ্ছে নিউ জিল্যান্ড
    টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম লড়াই শ্রীলঙ্কায়। সেই চ্যালেঞ্জ জিততে কন্ডিশনের দাবিকেই প্রাধান্য দিল নিউ জিল্যান্ড। চার জন স্পিনার নিয়ে শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে কিউইরা।
  • ছবিতে শ্রীলঙ্কা-বাংলাদেশ দ্বিতীয় ওয়ানডে
    বাজে শুরুর পর মুশফিকুর রহিমের ব্যাটে মাঝারি সংগ্রহ গড়ে বাংলাদেশ। বোলারদের ব্যর্থতা ও বাজে ফিল্ডিংয়ে সেই পুঁজি নিয়ে লড়াইও করতে পারেনি তামিম ইকবালের দল। এক ম্যাচ আগেই সিরিজ জিতে নিল শ্রীলঙ্কা। ছবি: বিসিবি ও শ্রীলঙ্কা ক্রিকেট
  • সিরিজ হারল বিবর্ণ বাংলাদেশ
    মুশফিকুর রহিমের ব্যাটিং বীরত্বে মাঝারি সংগ্রহ গড়েছিল বাংলাদেশ। অনিয়ন্ত্রিত বোলিং ও বাজে ফিল্ডিংয়ে সেই পুঁজি নিয়ে লড়াইও করতে পারেনি সফরকারীরা। এক ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা।
  • দুই ম্যাচেই সিরিজ হারল বাংলাদেশ
    প্রথম ওয়ানডের মতো দ্বিতীয়টিতেও সেভাবে লড়াই করতে পারল না বাংলাদেশ। প্রথম দুই ম্যাচই জিতে শ্রীলঙ্কা জিতে নিল সিরিজ। ৪৪ মাস পর দেশের মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল লঙ্কানরা।
  • শেষটাও রাঙিয়ে গেলেন মালিঙ্গা
    দুর্দান্ত সব ইয়র্কার মনে করিয়ে দিল তার সেরা সময়কে। ম্যাচ জেতানো বোলিং পারফরম্যান্স শেষ বেলায়ও চিনিয়ে দিল জাত। গত বছর দুয়েকে দলে আসা-যাওয়া হয়েছে অনেকবার, জড়িয়েছেন বিতর্কে। কিন্তু শেষ পর্যন্ত লাসিথ মালিঙ্গা মাঠ থেকেই বিদায় নিলেন মাথা উঁচু করে। ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা বোলারের শেষটাও হলো স্বপ্নময়।
  • অবসরের সঠিক সময় এখনই: মালিঙ্গা
    দুর্দান্ত প্রথম স্পেল। চোখধাঁধানো সব ইয়র্কারের প্রদর্শনী। ম্যাচ জেতানো পারফরম্যান্স। ক্যারিয়ারের শেষ ওয়ানডে দুর্দান্ত পারফরম্যান্সে রাঙালেন লাসিথ মালিঙ্গা। চোখেমুখে তৃপ্তি নিয়ে ম্যাচ শেষে বললেন, তার বিদায়ের উপযুক্ত সময় এখনই।
  • বিবর্ণ বাংলাদেশের বড় হার
    বাজে বোলিং ও ফিল্ডিংয়ের জন্য ব্যাটসম্যানদের জন্য কাজটা হয়ে পড়েছিল বেশ কঠিন। প্রথম দল হিসেবে আর প্রেমাদাসা স্টেডিয়ামে তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার চ্যালেঞ্জ ছিল সফরকারীদের সামনে। সেই চ্যালেঞ্জ নেওয়া তো বহু দূর, খুব একটা লড়াইও করতে পারল না বাংলাদেশ। তিন বিভাগেই ব্যর্থতায় বড় হার দিয়ে সিরিজ শুরু করল তামিম ইকবালের দল।    
  • সিরিজের আগে ৫ ক্রিকেটারকে বাদ দিল শ্রীলঙ্কা
    বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের জন্য ঘোষিত দল থেকে প্রস্তুতি ম্যাচের পর বাদ পড়ে গেছেন নিরোশান ডিকভেলা, দানুশকা গুনাথিলাকা, লাকশান সান্দাক্যান, লাহিরু মদুশঙ্কা ও আমিলা আপন্সো।
  • বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেই মালিঙ্গার শেষ
    ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন লাসিথ মালিঙ্গা। শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুনারত্নে জানিয়েছেন, বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচ খেলার পর ওয়ানডে থেকে অবসর নেবেন অভিজ্ঞ এই পেসার।
  • বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার ২২ জনের দল
    বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য নিরোশান ডিকভেলা, লাহিরু কুমারা, আকিলা দনাঞ্জয়া, লাকশান সান্দাক্যানদের দলে ফিরিয়েছে শ্রীলঙ্কা।
  • শ্রীলঙ্কায় বাংলাদেশের তিন ওয়ানডের সিরিজ চূড়ান্ত
    তিন ওয়ানডের সিরিজ খেলতে জুলাইয়ের শেষ দিকে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ।
  • জোড়া সেঞ্চুরিতে সেমির আগে ভারতের বড় জয়
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের সেঞ্চুরির পরও পুঁজি খুব একটা বড় ছিল না শ্রীলঙ্কার। মাঝারি সংগ্রহ নিয়ে দলটিকে লড়াইও করতে দেয়নি ভারত। রোহিত শর্মা ও লোকেশ রাহুলের সেঞ্চুরিতে সেমি-ফাইনালের আগে অনায়াস জয় পেয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 
  • আস্থার প্রতিদান দিলেন ফার্নান্দো
    ওয়ানডে রেকর্ড খুব একটা ভালো না হলেও আভিশকা ফার্নান্দোর ওপর আস্থা রেখেছিল শ্রীলঙ্কা। প্রতিভাবান বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান দিলেন এর প্রতিদান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা
    আভিশকা ফার্নান্দোর সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দিয়েছিল শ্রীলঙ্কা। রান তাড়ায় শুরুটা ভালো না হলেও দলকে ম্যাচে ফেরান নিকোলাস পুরান। প্রথম সেঞ্চুরি পাওয়া বাঁহাতি এই ব্যাটসম্যানকে থামিয়ে রোমাঞ্চকর লড়াইয়ে জয় তুলে নেয় দিমুথ করুনারত্নের দল।
  • বিশ্বকাপ শেষ প্রদিপের
    চিকেনপক্স বা জলবসন্তে আক্রান্ত হয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন শ্রীলঙ্কার পেসার নুয়ান প্রদিপ। তার বিকল্প হিসেবে কাসুন রাজিথার নাম ঘোষণা করেছেন দেশটির নির্বাচকরা।
  • শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচে মৌমাছির হানা
    মৌমাছির উপদ্রবে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কার ম্যাচ কিছুক্ষণ বন্ধ ছিল।
  • সব হারিয়ে জয়ে ফিরল দক্ষিণ আফ্রিকা
    দারুণ বোলিংয়ে শ্রীলঙ্কাকে কম রানে থামিয়ে আসল কাজটা করেছিলেন বোলাররা। ব্যাটিংয়ে বাকিটা সেরেছেন হাশিম আমলা ও ফাফ দু প্লেসি। একপেশে ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে এনে দিয়েছেন সহজ জয়।
  • আশা বাঁচিয়ে রাখতে ব্যাটিংয়ে উন্নতির লক্ষ্য শ্রীলঙ্কার
    বিশ্বকাপে সেমি-ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের পরের ম্যাচে ব্যাটিংয়ে উন্নতি চান শ্রীলঙ্কার কোচ চন্দিকা হাথুরুসিংহে।
  • পাঁচ বছর পর ম্যাচ সেরা মালিঙ্গা
    বিশ্বকাপ দলে থাকতে কত কিছুই না করতে হয়েছিল লাসিথ মালিঙ্গাকে। আইপিএলের মাঝপথ থেকে দেশে ফিরে খেলেছিলেন শ্রীলঙ্কার ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে। তারপর মিলেছে জায়গা। সেই মালিঙ্গাই ইংল্যান্ডের বিপক্ষে গড়ে দিলেন ব্যবধান। জাদুকরী বোলিংয়ে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা 
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের দায়িত্বশীল ব্যাটিংয়ের পরও পুঁজিটা খুব একটা বড় ছিল না। তবে দারুণ বোলিংয়ে সেটাকেই যথেষ্ট প্রমাণ করলেন লাসিথ মালিঙ্গা ও ধনাঞ্জয়া ডি সিলভা। বেন স্টোকসের ব্যাটিং বীরত্বের পরও রোমাঞ্চকর লড়াইয়ে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা।
  • ফিঞ্চের সেঞ্চুরি আর স্টার্কের তোপে শীর্ষে অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময় রাজত্ব করলেন অ্যারন ফিঞ্চ। দাপুটে ব্যাটিংয়ে অধিনায়ক তুলে নিলেন সেঞ্চুরি। রান তাড়ায় শ্রীলঙ্কাকে পথ দেখালেন দিমুথ করুনারত্নে। তবে সেই পথে হাঁটতে পারেননি পরের ব্যাটসম্যানরা। মিচেল স্টার্কের তোপে বিশ্ব চ্যাম্পিয়নরা পেয়েছে সহজ জয়।
  • বিশ্বকাপে পক্ষপাতিত্বের অভিযোগ শ্রীলঙ্কার
    চলতি বিশ্বকাপে শ্রীলঙ্কার ম্যাচগুলোয় ‘প্রতিপক্ষের জন্য সুবিধাজনক’ পিচ ব্যবহার করা হয়েছে উল্লেখ করে আইসিসির কাছে অভিযোগ করেছেন দলটির ম্যানেজার অশন্থা দে মেল। একই সঙ্গে তাদের অনুশীলনে ও আবাসনে যথেষ্ট সুযোগ সুবিধা না থাকা নিয়েও অভিযোগ করেছেন তিনি। 
  • ব্রিস্টলে বৃষ্টিতে ভাসল বাংলাদেশের আশা
    এই তারিখ, এই ভেন্যু, এই প্রতিপক্ষ। বাংলাদেশের বিশ্বকাপ অভিযানে আলাদা করেই লক্ষ্য ছিল এই ম্যাচ। হাতছানি ছিল সম্ভাব্য একটি জয়ের। সেই আশা ধুয়ে গেল বৃষ্টিতে। টানা বৃষ্টিতে টসই হতে পারল না বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে।
  • বাংলাদেশের বিপক্ষে ম্যাচের পর দেশে ফিরবেন মালিঙ্গা
    শাশুড়ির অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের পর দেশে ফিরবেন শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা।
  • বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ
    আবহাওয়ার পূর্বাভাস দেখে যে শঙ্কা জেগেছিল, সেটাই সত্যি হলো। বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশ ও শ্রীলঙ্কার লড়াই। ব্রিস্টলে বিশ্বকাপের এই ম্যাচে টসই হতে পারেনি।
  • ক্ষুধার্ত বাংলাদেশের সামনে মরিয়া শ্রীলঙ্কা
    ব্রিস্টলে দারুণ এক সুখস্মৃতি আছে বাংলাদেশ দল ও মাশরাফি বিন মুর্তজার। ইংল্যান্ডকে প্রথমবার এই মাঠেই হারিয়েছিল বাংলাদেশ, ২০১০ সালে। টেস্ট খেলুড়ে সব দলের বিপক্ষে ওয়ানডে জয়ের বৃত্ত পূরণও হয়েছিল সেই জয়ে। অধিনায়ক মাশরাফির সেটিই ছিল প্রথম জয়, তাতে ম্যাচ সেরা ছিলেন তিনিই। এবার সেই মাঠেই শুরু বাংলাদেশের বিশ্বকাপ অভিযানের পরের ধাপ, প্রতিপক্ষ শ্রীলঙ্কা।
  • ‘বাংলাদেশ সবার জন্যই কঠিন প্রতিপক্ষ’
    বিশ্বকাপে নিজেদের পারফরম্যান্স দিয়ে বাংলাদেশ শ্রদ্ধা আদায় করে নিয়েছে শ্রীলঙ্কার ব্যাটিং কোচ জন লুইসের। এবারের আসরে সব দলের জন্যই মাশরাফি বিন মুর্তজার দল কঠিন প্রতিপক্ষ হবে বলে মনে করেন তিনি।
  • বৃষ্টির শঙ্কা নিয়ে ম্যাচে তাকিয়ে বাংলাদেশ-শ্রীলঙ্কা
    দুপুরের দিকে মাঠে এল শ্রীলঙ্কা দল। ড্রেসিং রুম থেকে মাঠে নামার পথে পরিচিত বাংলাদেশি সংবাদকর্মীদের দেখে এগিয়ে এলেন চন্দিকা হাথুরুসিংহে। কুশলাদি বিনিময়ের পর শ্রীলঙ্কান কোচ ভ্রু কুঁচকে তাকালেন আকাশের দিকে, “মেঘলা আকাশ, কালকে তো বৃষ্টি আছে পূর্বাভাসে, কী যে হয়!” তার একটু আগে সংবাদ সম্মেলনে বৃষ্টি নিয়ে শঙ্কার কথা বলে গেছেন মাশরাফি বিন মুর্তজাও।
  • বাংলাদেশের বিপক্ষে নেই শ্রীলঙ্কার জয়ের নায়ক প্রদিপ
    নিজেদের চতুর্থ ম্যাচের আগে বড় একটা ধাক্কা খেয়েছে শ্রীলঙ্কা। ডান হাতের আঙুলের চোটে বাংলাদেশের বিপক্ষে খেলা হবে না পেসার নুয়ান প্রদিপের।
  • বৃষ্টিতে ভেসে গেল পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো কাজ হয়নি। ব্রিস্টলে জিতেছে বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেছে পাকিস্তান ও শ্রীলঙ্কার ম্যাচ।
  • লঙ্কানদের দিশা দেখালেন প্রদিপ
    জিততে ভুলে যাওয়া শ্রীলঙ্কাকে বিশ্বকাপের আগে কক্ষপথে ফিরিয়েছিলেন নুয়ান প্রদিপ। স্কটল্যান্ডের বিপক্ষে চার উইকেট নিয়ে দলের পরাজয়ের বৃত্ত ভাঙায় রেখেছিলেন সবচেয়ে বড় অবদান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে প্রথম ম্যাচে ছিলেন দর্শক হয়ে। আফগানিস্তানের বিপক্ষে সুযোগ পেয়ে আবারও দেখালেন পথ, দলকে এনে দিলেন আসরে প্রথম জয়। 
  • প্রদিপের তোপে আফগানদের হারাল শ্রীলঙ্কা
    মোহাম্মদ নবির দারুণ বোলিংয়ে হাতের নাগালে লক্ষ্য পেয়েছিল আফগানিস্তান। সবুজ ঘাসের উইকেটে সেই রান করতে যে ঠাণ্ডা মাথার ব্যাটিং আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা প্রয়োজন ছিল তা দেখাতে পারেনি গুলবাদিন নাইবের দল। ক্যারিয়ার সেরা বোলিংয়ে পরাজয়ের চোখ রাঙানি এড়িয়ে শ্রীলঙ্কাকে দারুণ জয় এনে দিলেন নুয়ান প্রদিপ।
  • শ্রীলঙ্কার সাম্প্রতিক রেকর্ড আশা দেখাচ্ছে আফগানিস্তানকে
    সময়টা মোটেও ভালো কাটছে না শ্রীলঙ্কার। ওয়ানডেতে সবশেষ ১০ ম্যাচের নয়টিতেই হেরেছে তারা। তাদের এই পরিসংখ্যান এবারের আসরে প্রথম জয়ের আশা দেখাচ্ছে আফগানিস্তানকে।
  • শুরুর ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়াতে মরিয়া শ্রীলঙ্কা
    ব্যাটসম্যানদের অনুজ্জ্বল পারফরম্যান্সে বিশ্বকাপে শ্রীলঙ্কার শুরুটা হয়েছে বড্ড বাজে। নিউ জিল্যান্ডের কাছে ওই হারের ধাক্কা কাটিয়ে আফগানিস্তানের বিপক্ষে ঘুরে দাঁড়াতে মরিয়া অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গা।
  • হারের জন্য মানসিকতাকে দুষছেন লঙ্কান অধিনায়ক
    নিউ জিল্যান্ডের কাছে ১০ উইকেটে হারের জন্য মানসিকতাকেই দায় দিচ্ছেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। দুষছেন ব্যাটসম্যানদের।
  • শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে নিউ জিল্যান্ডের শুরু
    উইকেটে থাকা খানিকটা সুবিধা দারুণভাবে কাজে লাগিয়ে লঙ্কানদের কাঁপিয়ে দিলেন গতিময় দুই পেসার ম্যাট হেনরি, লকি ফার্গুসন। অধিনায়ক দিমুথ করুনারত্নের আদ্যন্ত ব্যাটিংয়ের পরও নিউ জিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের সর্বনিম্ন রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা। শুরুর জুটির দৃঢ়তায় সেই রান পেরিয়ে বড় জয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল কেন উইলিয়ামসনের দল।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে প্রস্তুতি শেষ অস্ট্রেলিয়ার
    ভালো শুরু পেলেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। তবে কেউই পারলেন না ইনিংস বড় করতে। তাই খুব একটা বড় হলো না লঙ্কানদের ইনিংস। মাঝারি রান তাড়ায় অস্ট্রেলিয়াকে পথ দেখালেন উসমান খাওয়াজা। অবদান রাখলেন অন্য ব্যাটসম্যানরাও। জয় দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শেষ করল শিরোপাধারীরা। 
  • শ্রীলঙ্কা: চমকে ঠাসা দলের ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ
    মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা, তিলকারত্নে দিলশানদের বিদায়ের পর এখনও শেষ হয়নি শ্রীলঙ্কার পুনর্গঠন প্রক্রিয়া। দল পায়নি সঠিক ভারসাম্য। গড়ে ওঠেনি জয়ের অভ্যাস। একরকম ধুঁকতে ধুঁকতে বিশ্বকাপে যাচ্ছে ১৯৯৬ আসরের চ্যাম্পিয়নরা। চমকে ঠাসা এক দল নিয়ে ঘুরে দাঁড়ানোর কঠিন চ্যালেঞ্জের মুখে লঙ্কানরা।
  • লঙ্কানদের সহজেই হারাল দ.আফ্রিকা
    বাজে সময় পেছনে ফেলে ছন্দে ফেরার আভাস মিলল হাশিম আমলার ব্যাটে। ঝড় তুললেন ফাফ দু প্লেসি। অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ালেন আন্দিলে ফেলুকওয়ায়ো। লঙ্কানদের টানলেন কেবল দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। তাদের লড়াই থামিয়ে প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে সহজেই হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • টপ অর্ডারের দৃঢ়তার পর প্রদিপের ছোবলে শ্রীলঙ্কার জয়
    টপ অর্ডারের তিন ব্যাটসম্যান খেললেন পঞ্চাশ ছোঁয়া ইনিংস। মিডল অর্ডার সেভাবে রান না পেলেও সবার টুকটাক অবদানে তিনশ ছাড়ালো শ্রীলঙ্কার সংগ্রহ। ম্যাথু ক্রস, জর্জ মানজির ফিফটিতে লড়াই করল স্কটল্যান্ড। তবে দারুণ বোলিংয়ে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে লঙ্কানদের জয় এনে দিলেন নুয়ান প্রদিপ।
  • চমকে ঠাসা শ্রীলঙ্কার বিশ্বকাপ দল
    গত বিশ্বকাপের পর ওয়ানডেতে সুযোগ না পাওয়া দিমুথ করুনারত্নেকে অধিনায়ক ঘোষণা করা হয়েছে আগেই। এবার শ্রীলঙ্কার স্কোয়াডে জায়গা পেলেন জিবন মেন্ডিস, যিনিও সবশেষ ওয়ানডে খেলেছেন গত বিশ্বকাপে। লঙ্কানদের বিশ্বকাপ দলে আছে এমন আরও অনেক চমক।
  • বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক করুনারত্নে
    বিশ্বকাপ দল ঘোষণার আগে অধিনায়কের নাম জানাল শ্রীলঙ্কা। সেই ঘোষণায় চমক আছে, আবারও নেইও। এবারে বিশ্বকাপে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেবেন দিমুথ করুনারত্নে। অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে লাসিথ মালিঙ্গাকে।
  • মদ্যপ অবস্থায় গাড়ি চালানোয় করুনারত্নেকে জরিমানা
    মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর ঘটনায় টেস্ট অধিনায়ক দিমুথ করুনারত্নেকে এক টেস্ট ম্যাচ ফির সমান সাড়ে সাত হাজার ডলার জরিমানা করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড।
  • মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে গ্রেপ্তার লঙ্কান অধিনায়ক করুনারত্নে
    মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটানোর পর শ্রীলঙ্কার টেস্ট অধিনায়ক দিমুথ করুনারত্নেকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।
  • টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    টেস্ট সিরিজে শ্রীলঙ্কা গড়েছিল ইতিহাস। উপমহাদেশের প্রথম দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকায় জিতেছিল টেস্ট সিরিজ। কিন্তু সীমিত ওভারের ক্রিকেটে পুরোপুরি উল্টো চিত্র। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশড হয়েছে সফরকারীরা। ডোয়াইন প্রিটোরিয়াসের টর্নেডো ইনিংসে বড় সংগ্রহ গড়া দক্ষিণ আফ্রিকা জিতেছে সহজেই।
  • উদানার টর্নেডো ইনিংসের পরও সিরিজ দ.আফ্রিকার
    ঝড়ো ফিফটিতে দলকে লড়াইয়ে পুঁজি গড়ে দিলেন রিজা হেনড্রিকস ও রাসি ফন ডার ডাসেন। রান তাড়ায় শুরু থেকে নিয়মিত উইকেট হারানো শ্রীলঙ্কাকে লড়াইয়ে ফেরালেন ইসুরু উদানা। তবে তার টর্নেডো ইনিংসের পরও বোলারদের সম্মিলিত প্রচেষ্টায় এক ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।
  • সুপার ওভারে লঙ্কানদের হারাল দ.আফ্রিকা
    কাছ থেকেও তিন স্টাম্পে থ্রো লাগাতে পারলেন না নিরোশান ডিকভেলা। তার অবিশ্বাস্য ব্যর্থতায় শেষ বলে কোনোমতে এক রান নিয়ে ম্যাচ টাই করলেন ইমরান তাহির ও ডেল স্টেইন। সুপার ওভারে ঝড় তুললেন ডেভিড মিলার। দুর্দান্ত এক ওভারে বাকিটা সারলেন লেগ স্পিনার তাহির। শ্রীলঙ্কার বিপক্ষে নাটকীয় জয় পেল দক্ষিণ আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    শেষের দিকের ব্যাটসম্যানদের দৃঢ়তায় লড়াই করার মতো একটা রান পেয়েছিল শ্রীলঙ্কা। তবে ফ্লাড লাইটের বিভ্রাট তাদের সেই সুযোগ দিল না। পর্যাপ্ত আলো না থাকায় আগেভাগেই শেষ হয়ে গেল ম্যাচ। এইডেন মারক্রামের দাপুটে ব্যাটিংয়ে সফরকারীদের হোয়াইটওয়াশ করে দিল দক্ষিণ আফ্রিকা।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল দ.আফ্রিকা
    ইসুরু উদানার বিস্ফোরক ব্যাটিংয়ে দুইশ রানের কাছে গেল শ্রীলঙ্কার সংগ্রহ। সেই রান নিয়ে খুব একটা লড়াই করতে পারেনি সফরকারীরা। কুইন্টন ডি ককের ফিফটিতে আরেকটি বড় জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • ডি ককের সেঞ্চুরিতে সিরিজ দ.আফ্রিকার
    দাপুটে এক সেঞ্চুরিতে সুর বেঁধে দিলেন কুইন্টন ডি কক। স্বাগতিকরা পেল বড় সংগ্রহ। রান তাড়ায় এগিয়ে আসতে পারলেন না শ্রীলঙ্কার কোনো ব্যাটসম্যান। ডারবানে অনায়াসে জিতে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে আরও এগিয়ে দক্ষিণ আফ্রিকা
    কুইন্টন ডি ককের ঝড়। ফাফ দু প্লেসির ফিফটি। তুমুল গতিতে দল ছুটছিল তিনশর পথে। বোলিংয়ে ঘুরে দাঁড়াল শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকা থমকে গেল আড়াইশতেই। কিন্তু ঘুরে দাঁড়ানোর আরেক অধ্যায়ের তখনও বাকি! গতির ঝড় তুলে ওই পুঁজিতেই দলকে বড় জয় এনে দিলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা।
  • দু প্লেসির সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে হারাল দ. আফ্রিকা
    শ্রীলঙ্কার মিডল অর্ডারের লড়াই সামাল দিয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন লুঙ্গি এনগিডি ও ইমরান তাহির। অপরাজিত সেঞ্চুরিতে দলকে পথ দেখালেন ফাফ দু প্লেসি। জোহানেসবার্গে সহজ জয়ে ওয়ানডে সিরিজ শুরু করল দক্ষিণ আফ্রিকা।
  • দুই বছরের জন্য নিষিদ্ধ জয়াসুরিয়া
    আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের শাস্তি পেলেন সনাৎ জয়াসুরিয়া। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক, বিশ্বকাপ জয়ী ক্রিকেটার, সাবেক সংসদ সদস্য ও দেশের অন্যতম জনপ্রিয় এই ব্যক্তিত্বকে দুই বছরের জন্য সব ধরণের ক্রিকেট কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে আইসিসি।
  • দক্ষিণ আফ্রিকায় শ্রীলঙ্কার ইতিহাস
    মঞ্চ তৈরি করে দিয়েছিলেন বোলাররা। ব্যাটিংয়ে ভুল করেননি কুসল মেন্ডিস ও ওশাদা ফার্নান্দো। শ্রীলঙ্কা গড়লো ইতিহাস। এশিয়ার প্রথম দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিতল তারা।
  • শ্রীলঙ্কার সামনে ইতিহাস গড়ার হাতছানি
    পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিন রাজত্ব করলেন বোলাররা। ১৯ উইকেট পড়ার দিনে শেষ বেলার ভালো ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের আশা জাগিয়েছে শ্রীলঙ্কা। ইতিহাস গড়তে আর ১৩৭ রান চাই তাদের।
  • বিশ্ব-রাজিথার দারুণ বোলিংয়ে আগ্রাসী ডি কক
    গত টেস্টের অভাবনীয় জয়ে উজ্জীবিত শ্রীলঙ্কান বোলাররা কাঁপিয়ে দিল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপ। দারুণ বোলিং করলেন দুই পেসার বিশ্ব ফার্নান্দো ও কাসুন রাজিথা। দলের বিপদে পাল্টা আক্রমণে দারুণ ইনিংস খেললেন কুইন্টন ডি কিক। পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম দিনে দারুণ জমে উঠল লড়াই।
  • অ্যাকশন শুধরে শ্রীলঙ্কা দলে দনাঞ্জয়া
    অ্যাকশনের বৈধতার পরীক্ষায় উতরে বোলিংয়ের অনুমতি পেলেন আবার। এর পরপরই আকিলা দনাঞ্জয়া পেলেন আরেকটি সুখবর। এই স্পিনার জায়গা পেলেন দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজের শ্রীলঙ্কা দলে।
  • কুসল পেরেরার ব্যাটে শ্রীলঙ্কার অবিশ্বাস্য জয়
    কাগিসো রাবাদার অফ স্টাম্পের বাইরের বল। স্টিয়ার করে কিপারের পাশ দিয়ে বাউন্ডারি তুলে নিলেন কুসল পেরেরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবান টেস্টে শ্রীলঙ্কা পৌঁছে গেল লক্ষ্যে। দশম উইকেটে বিশ্ব ফার্নান্দোর সঙ্গে বিশ্ব রেকর্ড গড়া জুটিতে দলকে অবিশ্বাস্য এক জয় এনে দিলেন বিস্ফোরক এই বাঁহাতি ব্যাটসম্যান।
  • এম্বুলদেনিয়ার অভিষেক কীর্তির পর ম্যাচে রোমাঞ্চ
    সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন ফাফ দু প্লেসি। দক্ষিণ আফ্রিকার লিড বাড়ছিল ক্রমে। আচমকাই জ্বলে উঠলেন লাসিথ এম্বুলদেনিয়া ও বিশ্ব ফার্নান্দো। অভিষিক্ত এম্বুলদেনিয়া গড়লেন রেকর্ড। পরে বল হাতে দারুণ লড়াই করল দক্ষিণ আফ্রিকাও। সব মিলিয়ে ডারবান টেস্ট জমে উঠল দারুণভাবে।
  • স্টেইনের দাপটে দ. আফ্রিকার লিড
    আগের দিন শেষ বেলায় দৃঢ়তা দেখানো শ্রীলঙ্কাকে দ্বিতীয় দিন প্রথম সেশনে কাঁপিয়ে দিলেন ডেল স্টেইন। কুসল পেরেরার প্রতিরোধ ভেঙে ডারবান টেস্টে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে এনে দিলেন ৪৪ রানের মূল্যবান লিড।
  • লঙ্কান পেসারদের তোপে ডি ককের পাল্টা আক্রমণ
    নাটকীয় পালাবদলে নেতৃত্বের পরিবর্তন। মূল পেসারদের কয়েকজনের চোট। মাঠের বাইরে নানা বিতর্ক। এত প্রতিকূলতায়ও দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম দিনে উজ্জ্বল শ্রীলঙ্কা। লঙ্কান পেসারদের দারুণ পারফরম্যান্স বিপাকে ফেলেছিল প্রোটিয়াদের। পরে কুইন্টন ডি ককের আগ্রাসী ইনিংস কিছুটা উদ্ধার করেছে দলকে।
  • শ্রীলঙ্কায় বদলের ছড়াছড়িতে বাদ অধিনায়ক চান্দিমালও
    দল হেরে চলেছে। অধিনায়কের ব্যাটে রান নেই। শ্রীলঙ্কার টেস্ট দলের খোলনলচেই প্রায় পাল্টে ফেললেন নির্বাচকেরা। দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দলে জায়গা পাননি অধিনায়ক দিনেশ চান্দিমাল। নতুন টেস্ট অধিনায়ক ওপেনার দিমুথ করুনারত্নে।
  • জোড়া ডাবল সেঞ্চুরিতে পেরেরার বিরল কীর্তি
    শ্রীলঙ্কার প্রথম শ্রেণির ক্রিকেটে যেন চলছে ডাবল সেঞ্চুরির উৎসব। এরই মধ্যে হয়ে গেছে ১৪টি ডাবল সেঞ্চুরি। তবে একই ম্যাচে দুবার ডাবল সেঞ্চুরি স্পর্শ করে অ্যাঞ্জেলো পেরেরা ঢুকে গেলেন ইতিহাসের পাতায়। মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন এই কীর্তি।
  • স্টার্কের বোলিং তোপে বিধ্বস্ত শ্রীলঙ্কা
    গোলার মতো এক ডেলিভারি, বেরিয়ে গেল অফ স্টাম্পে চুমু দিয়ে। কিন্তু বেলস পড়া তো বহুদূর, নড়ার নামও নেই! মিচেল স্টার্ক অবাক। তবে হতাশ হলেন না। এক বল পরই তার ১৪৬ কিলোমিটার গতির ইয়র্কারে বোল্ড শেষ ব্যাটসম্যান বিশ্ব ফার্নান্দো। স্টার্ক পূরণ করলেন ম্যাচ ১০ উইকেট। শ্রীলঙ্কা হলো হোয়াইটওয়াশড।
  • স্টার্কের ৫ উইকেটের পর খাওয়াজার সেঞ্চুরি
    মিচেল স্টার্কের ছোবলে তৃতীয় দিন এলোমেলো হয়ে গেল শ্রীলঙ্কা। ওপেনারদের দৃঢ়তায় ভালো শুরু পাওয়া সফরকারীরা প্রথম ইনিংসে গুটিয়ে গেল দুইশ ছাড়িয়েই। ফলো অন না করানো অস্ট্রেলিয়া উসমান খাওয়াজার অপরাজিত সেঞ্চুরিতে ক্যানবেরা টেস্টে বড় লক্ষ্য দিল দিনেশ চান্দিমালের দলকে।
  • সেঞ্চুরিতে মানুকা ওভালের অভিষেক রাঙালেন বার্নস-হেড
    অস্ট্রেলিয়ার একাদশ টেস্ট ভেন্যু মানুকা ওভালের অভিষেকের দিনটি সেঞ্চুরিতে রাঙালেন জো বার্নস ও ট্র্যাভিস হেড। বাজে শুরুর পর তাদের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়ছে স্বাগতিকরা।
  • সফরকালীন নির্বাচকের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলো হাথুরুসিংহেকে
    বিশেষ জরুরি সভা ডেকে যে দায়িত্ব দেওয়া হয়েছিল চন্দিকা হাথুরুসিংহেকে, এক বছরের মাথায় সরিয়ে দেওয়া হলো সেই দায়িত্ব থেকে। শ্রীলঙ্কার সফরকালীন নির্বাচকের দায়িত্বে আর রাখা হচ্ছে না দলের প্রধান কোচকে।
  • কামিন্সের আগুনে বোলিংয়ে পুড়ল শ্রীলঙ্কা
    লড়াই ছিল ম্যাচ বাঁচানোর। শ্রীলঙ্কা পারল না ইনিংস পরাজয় এড়াতেই। প্যাট কামিন্সের বিধ্বংসী বোলিংয়ে গুঁড়িয়ে গেল লঙ্কান ব্যাটিং। তিন দিনেই জিতে সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • লাবুশেন-হেডের ব্যাটে অস্ট্রেলিয়ার বড় লিড
    ৮৪ রান করেছেন ট্রাভিস হেড। মার্নাস লাবুশেন ৮১। অবিশ্বাস্য হলেও সত্যি, চলতি অস্ট্রেলিয়ান গ্রীষ্মে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর এই দুটি! এর আগে আশি ছুঁতে পারেননি কেউই। টেস্ট ক্রিকেটে এখনও নবীন এই দুজনের ব্যাটেই অস্ট্রেলিয়া পেল বড় লিড।
  • কামিন্স, রিচার্ডসনের ছোবলে এলোমেলো শ্রীলঙ্কা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিজবেন টেস্টে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মধ্যে লড়াই করলেন কেবল নিরোশান ডিকভেলা। দুই পেসার প্যাট কামিন্স ও অভিষিক্ত জাই রিচার্ডসনের দারুণ বোলিংয়ে প্রথম ইনিংসে ১৪৪ রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা। 
  • একমাত্র টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডের কাছে হারল শ্রীলঙ্কা
    নিউ জিল্যান্ডের প্রথম চার ব্যাটসম্যানকে চার ওভারের মধ্যে ফেরালেও রান উৎসব থামাতে পারলেন না শ্রীলঙ্কার বোলাররা। আর ব্যাটিংয়ে মাত্র ২৭ রান তুলতেই প্যাভিলিয়নে ফিরলেন তাদের শেষ ছয় ব্যাটসম্যান। একমাত্র টি-টোয়েন্টিতে হারায় কোনো জয় ছাড়াই শেষ হলো লঙ্কানদের সফর।
  • টেইলর-নিকোলসের সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের বড় জয়
    ওয়ানডেতে দারুণ সময় কাটানো রস টেইলর তুলে নিলেন সেঞ্চুরি। এই সংস্করণে প্রথমবারের মতো তিন অঙ্কের দেখা পেলেন হেনরি নিকোলস। বড় সংগ্রহ গড়া নিউ জিল্যান্ড সহজ জয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কাকে।
  • ইনিংসে ১০ উইকেট নিয়ে পুস্পকুমারার চমক
    প্রতিপক্ষকে একাই গুঁড়িয়ে দিলেন মালিন্দ পুস্পকুমারা। শ্রীলঙ্কার বাঁহাতি এই স্পিনার প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে তুলে নিলেন প্রতিপক্ষের ১০ উইকেট।
  • থিসারার তাণ্ডব থামিয়ে সিরিজ নিউ জিল্যান্ডের
    তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়ায় দিক হারানো শ্রীলঙ্কাকে নিজের প্রথম সেঞ্চুরিতে লড়াইয়ে রেখেছিলেন থিসারা পেরেরা। ছক্কা ঝড়ে ব্যাটিং তাণ্ডবেও শেষরক্ষা করতে পারেননি তিনি। বাঁহাতি এই ব্যাটসম্যানকে থামিয়ে এক ম্যাচ বাকি থাকতে ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড।
  • গাপটিলের সেঞ্চুরি, নিশামের তাণ্ডবে কিউইদের জয়
    গোটা তিনেক চোটের ধাক্কা কাটিয়ে ফেরার ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন মার্টিন গাপটিল। ছক্কা ঝড়ে ব্যাটিং তাণ্ডবের পর দারুণ বোলিংয়ে প্রত্যাবর্তনের ম্যাচ স্মরণীয় করে রাখলেন জিমি নিশাম। রান উৎসবের ম্যাচ জিতে সিরিজে এগিয়ে গেল নিউ জিল্যান্ড। কুসল পেরেরার সেঞ্চুরিতে লড়াই করেও পেরে উঠল না শ্রীলঙ্কা।
  • রেকর্ড জয়ে সিরিজ নিউ জিল্যান্ডের
    পঞ্চম ও শেষ দিনে মাত্র ১৪ বলে শ্রীলঙ্কাকে গুটিয়ে দিলেন ট্রেন্ট বোল্ট ও নিল ওয়েগনার। ইনিংস ব্যবধানে ফল হয়নি এমন ম্যাচে রানের দিক থেকে নিজেদের সবচেয়ে বড় জয় পেল নিউ জিল্যান্ড। অন্য দিকে নিজেদের সবচেয়ে বড় হারের তেতো স্বাদ পেল শ্রীলঙ্কা।
  • ক্রাইস্টচার্চ টেস্টে জয়ের কাছে নিউ জিল্যান্ড
    দিনেশ চান্দিমাল ও কুসল মেন্ডিসের লড়াইয়ে ক্রাইস্টচার্চ টেস্ট পঞ্চম দিনে নিতে পেরেছে শ্রীলঙ্কা। তবে দ্বিতীয় টেস্টে জয়ের পথে অনেকটা এগিয়ে গেছে নিউ জিল্যান্ড।
  • ল্যাথাম-নিকোলসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার সামনে বিশাল লক্ষ্য
    টানা দুই টেস্টে সেঞ্চুরি পেলেন টম ল্যাথাম। শেষ তিন টেস্টে দ্বিতীয়বারের মতো তিন অঙ্কের দেখা পেলেন হেনরি নিকোলস। তাদের দেড়শ ছাড়ানো দুটি ইনিংসের ওপর ভর করে ক্রাইস্টচার্চ টেস্টে শ্রীলঙ্কাকে ৬৬০ রানের বিশাল লক্ষ্য দিয়েছে নিউ জিল্যান্ড।
  • বোল্টের সুইংয়ে উড়ে গেল শ্রীলঙ্কা
    ক্রইস্টচার্চ টেস্টে দ্বিতীয় দিন ট্রেন্ট বোল্টের সুইংয়ের সামনে দাঁড়াতেই পারল না শ্রীলঙ্কা। মাত্র ১৫ বলের মধ্যে ৬ উইকেট তুলে নিয়ে সফরকারীদের গুঁড়িয়ে দিলেন নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসার। দ্বিতীয় ইনিংসে জিত রাভাল ও টম ল্যাথামের ফিফটিতে দিনেশ চান্দিমালের দলকে বড় লক্ষ্য দেওয়ার পথে নিউ জিল্যান্ড।
  • মেন্ডিস-ম্যাথিউসের দৃঢ়তার পর বৃষ্টিতে ড্র ওয়েলিংটন টেস্ট
    কুসল মেন্ডিস আর অ্যাঞ্জেলো ম্যাথিউসের দৃঢ়তায় ম্যাচ বাঁচাতে লড়াই করছিল শ্রীলঙ্কা। নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের পঞ্চম ও শেষ দিন সফরকারীরা পেল বৃষ্টির সহায়তা। ড্র হল সিরিজের প্রথম টেস্ট।
  • মেন্ডিস-ম্যাথিউসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার লড়াই
    কোনো উইকেট না হারিয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিন কাটিয়ে দিল শ্রীলঙ্কা। কুসল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউস তুলে নিলেন সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে দেশের সর্বোচ্চ রানের জুটিতে বাঁচিয়ে রাখলেন শ্রীলঙ্কার আশা।
  • ল্যাথামের কীর্তির পর বিপদে শ্রীলঙ্কা
    ধ্রুপদী এক টেস্ট ইনিংসে দলকে বিশাল সংগ্রহ এনে দিলেন টম ল্যাথাম। দেশের মাটিতে নিউ জিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়লেন আদ্যন্ত ব্যাটিংয়ের কীর্তি। তার ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির পর তৃতীয় দিনের শেষ বেলায় দ্রুত টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়েছে শ্রীলঙ্কা।
  • ল্যাথামের সেঞ্চুরি, উইলিয়ামসনের ৯ রানের আক্ষেপ
    মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরলেন কেন উইলিয়ামসন। তবে দায়িত্বশীল ব্যাটিংয়ে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেওয়া টম ল্যাথাম জুটি গড়েছেন অভিজ্ঞ রস টেইলরের সঙ্গে। তাদের ব্যাটে ওয়েলিংটন টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে বড় লিডের আশা জাগিয়েছে নিউ জিল্যান্ড।
  • সাউদির তোপ সামলে লঙ্কানদের লড়াই
    ম্যাচের কেবল সেটি চতুর্থ ওভার, কিন্তু উইকেট নেই তিনটি! টিম সাউদির বোলিং তোপে শুরুতেই টালমাটাল শ্রীলঙ্কা। কিন্তু দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের প্রতিরোধ ও নিরোশান ডিকভেলার প্রতি আক্রমণে লঙ্কানরা লড়াইয়ে ফিরেছে দারুণভাবে।
  • আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ দনাঞ্জয়ার বোলিং
    অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করা হয়েছে আকিলা দনাঞ্জয়ার বোলিং। তবে শ্রীলঙ্কা ক্রিকেটের অনুমতি নিয়ে দেশের ঘরোয়া ক্রিকেটে বোলিং করতে পারবেন এই অফ স্পিনার।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে ইংল্যান্ডের ইতিহাস
    শেষের আগে লড়াই জমল বেশ। ষষ্ঠ জুটিতে শতরান। শেষ জুটিতে অভাবনীয়ভাবে ফিফটি। তবে আগের তিন দিনে জয় থেকে এতটাই দূরে সরেছে শ্রীলঙ্কা, খুব কাছে আর যাওয়া হয়নি। শেষ টেস্টও জিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করেছে ইংল্যান্ড। জো রুটের দল গড়েছে ইতিহাস।
  • নিজ দেশে হোয়াইটওয়াশড হওয়ার দুয়ারে শ্রীলঙ্কা
    দুই দলের পারফরম্যান্স জাগাচ্ছে বিভ্রান্তি, খেলা কোন দেশে হচ্ছে! স্পিনে ব্যাটসম্যানদের খাবি খাওয়া দেখে বোঝা কঠিন, কোনটি কোন দল। শ্রীলঙ্কায় এবার পারফরম্যান্সে দোর্দণ্ড প্রতাপ সিরিজের শেষ প্রান্তেও ধরে রেখেছে ইংল্যান্ড। দেশের মাটিতেই তাই হোয়াইটওয়াশড হওয়ার অপেক্ষায় এখন লঙ্কানরা।
  • রশিদের স্পিন ও স্টোকসের বাউন্সারে দিশেহারা শ্রীলঙ্কা
    এক পাশ থেকে আদিল রশিদের বিশাল টার্ন। আরেক পাশে বেন স্টোকসের শরীর তাক করা সব বাউন্সার। দ্বিমুখী আক্রমণের কোনো জবাব পেল না শ্রীলঙ্কা। শক্ত ভিতে দাঁড়িয়েও লঙ্কান ব্যাটিং হুড়মুড়িয়ে ভেঙে পড়ল এই দুজনের বোলিংয়ে।
  • দুর্দান্ত সেঞ্চুরিতে বেয়ারস্টোর ফেরা
    সময়টা ছিল বিরুদ্ধ। অ্যাঙ্কেলের চোটে ছিটকে গেলেন। বাইরে বসে দেখলেন তার বদলে আসা ক্রিকেটারের সেঞ্চুরি। ফিট হওয়ার পরও তাই ফিরে পেলেন না জায়গা। শেষ পর্যন্ত সুযোগটা মিলল আরেকজনের চোটে। খেলতে হলো এমন পজিশনে, যেখানে খেলেননি আগে। পারফরম্যান্স দিয়েই এই প্রতিকূল স্রোতকেই নিজের অনুকূলে নিয়ে এলেন জনি বেয়ারস্টো। ফেরার দিন রাঙালেন অসাধারণ সেঞ্চুরিতে।
  • ক্যান্ডিতে জিতে টেস্ট সিরিজ ইংল্যান্ডের
    আগের দিন শেষ বেলায় অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ফিরিয়ে জয় অনেকটা নিশ্চিত করে ফেলেছিল ইংল্যান্ড। পঞ্চম ও শেষ দিন বাকি তিন উইকেট সফরকারীরা তুলে নিল ২০ মিনিটে। ১৭ বছর পর শ্রীলঙ্কার মাটিতে জিতল সিরিজ।
  • ম্যাথিউসের লড়াই থামিয়ে জয় দেখছে ইংল্যান্ড
    সবার দৃষ্টি বড় পর্দায়, তৃতীয় আম্পায়ার জানাবেন রিভিউয়ের সিদ্ধান্ত। পর্দায় যা ফুটে উঠল, তা দেখে ইংলিশরা মাতল বাঁধনহারা উল্লাসে। হতাশায় মাথা নুইয়ে গেল অ্যাঞ্জেলো ম্যাথিউসের। বাঁচতে পারলেন না তিনি রিভিউ নিয়ে। ম্যাচের ভাগ্যও বুঝি নির্ধারিত হয়ে গেল অনেকটাই!
  • রুটের সেঞ্চুরি, দনাঞ্জয়ার ৬ উইকেট
    ইংলিশ ব্যাটিং আর লঙ্কান স্পিনের তুমুল লড়াই হলো ২২ গজে। জো রুটের দুর্দান্ত সেঞ্চুরি এগিয়ে নিল ইংল্যান্ডকে। আকিলা দনাঞ্জয়ার ৬ উইকেট ম্যাচে রাখল শ্রীলঙ্কাকেও। সব মিলিয়ে ম্যাচ দাঁড়িয়ে রোমাঞ্চকর মোড়ে।
  • রোশেনের ব্যাটে শ্রীলঙ্কার লিড
    সাবধানী ব্যাটিংয়ে ফিফটি করলেন দিমুখ করুনারত্নে। ধনাঞ্জয়া ডি সিলভার ফিফটিতে মিশে থাকল নান্দনিকতার ছোঁয়া। কিন্তু দুজনকেই পরে ছাপিয়ে গেলেন রোশেন সিলভা। ৮৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে শ্রীলঙ্কাকে এনে দিলেন লিড।
  • শ্রীলঙ্কার সঙ্গেও পারল না বাংলাদেশের মেয়েরা
    টি-টোয়েন্টি বিশ্বকাপে এই ম্যাচেই বাংলাদেশের জয়ের সম্ভাবনা ছিল সবচেয়ে বেশি। কিন্তু লড়াইও করতে পারল না বাংলাদেশের মেয়েরা। ব্যাটিং ব্যর্থতার ধারাবাহিকতায় এবার হেরেছে তারা শ্রীলঙ্কার কাছে।
  • আবারও কারানের ব্যাটে উদ্ধার ইংল্যান্ড
    তার দলে নেওয়ার মূল কারণ ছিল বোলিং। সেই স্যাম কারান ব্যাট হাতে নিয়মিত পারফরম্যান্সে ইংল্যান্ড দলের জন্য হয়ে উঠেছেন আশীর্বাদ। দলের বিপর্যয়ে আরও একবার ত্রাতা হিসেবে আবির্ভূত হলেন তরুণ এই অলরাউন্ডার।
  • হেরাথের বিদায়ী টেস্টে ইংল্যান্ডের স্মরণীয় জয়
    চেষ্টার কমতি রাখলেন না রঙ্গনা হেরাথ, ক্যারিয়ারে শেষবার। কিন্তু পারলেন না রান আউট থেকে বাঁচতে। ম্যাচের সমাপ্তি, বর্ণাঢ্য ক্যারিয়ারের সমাপ্তি। বিদায়ী টেস্টে হেরাথকে জয় উপহার দিতে পারল না শ্রীলঙ্কা। বড় জয়ে ম্যাচটি স্মরণীয় করে রাখল ইংল্যান্ড।
  • জেনিংসের দুর্দান্ত সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে ইংল্যান্ডের চ্যালেঞ্জ
    অ্যালেস্টার কুকের একজন সঙ্গী মিলছিল না দীর্ঘদিন ধরে। তার অবসরের পর ইংল্যান্ডের ওপেনিংয়ে দুজনই নড়বড়ে। তবে একজন অন্তত আশ্বাস দিলেন সমস্যা সমাধানের। অসাধারণ সেঞ্চুরিতে দলকে জয়ের মতো লিড এনে দিলেন কিটন জেনিংস।
  • ফোকসের সেঞ্চুরির পর মইনের স্পিন ঝলক
    দিনের শুরুতে ব্যাটিংয়ে ছিল ইংল্যান্ড। দিনের শেষেও তারা। সকালে বেন ফোকসের সেঞ্চুরির রেশ নিয়ে শেষ হয়েছে প্রথম ইনিংস। বিকেলে দুই ইংলিশ ওপেনার দেখিয়েছেন দৃঢ়তা। মাঝে ইংলিশদের স্পিনে নাকাল হয়েছে শ্রীলঙ্কা। তিন ইংলিশ স্পিনারই দারুণ বোলিং করেছেন, তবে উজ্জ্বলতম ছিলেন মইন আলি।
  • অভিষেকে ইংল্যান্ডের ত্রাতা ফোকস
    দলে জায়গা হয়েছে মূলত কিপিংয়ের কারণে। জনি বেয়ারস্টো ফিট থাকলে হয়তো একাদশেও মিলত না সুযোগ। সেই বেন ফোকস টেস্ট ক্রিকেটে প্রথম দিনটি রাঙালেন ব্যাটিং দিয়ে। দলকে উদ্ধার করলেন বিপর্যয় থেকে। রঙ্গনা হেরাথের বিদায়ী টেস্টের প্রথম দিনের নায়ক ফোকস।
  • বাংলাদেশের যুবাদের উড়িয়ে দিল শ্রীলঙ্কা
    তৃতীয় যুব ওয়ানডেতে বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কা। নাবোধ পরানাভিথানা ও অধিনায়ক নিপুন পেরেরার বিস্ফোরক ব্যাটিংয়ে অনায়াসে জয় পেয়েছে স্বাগতিকরা।
  • নাটকীয় জয়ে এগিয়ে গেল বাংলাদেশের যুবারা
    তিন পেসার শাহিন আলম, শরিফুল ইসলাম ও মৃত্যুঞ্জয় চৌধুরী শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে বেঁধে রেখেছিলেন কম রানে। তবে ব্যাটিংয়ে বাজে শুরুতে হাতছাড়া হতে বসেছিল সুযোগ। দুই মিডল অর্ডার ব্যাটসম্যান শামিম হোসেন ও আকবর আলীর দৃঢ়তায় নাটকীয় জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • যুব ওয়ানডেতে মৃত্যুঞ্জয়ের ৪ উইকেট, তানজিদের ফিফটি
    চার উইকেট নিয়ে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে বড় সংগ্রহ গড়তে দেননি পেস বোলিং অলরাউন্ডার মৃত্যুঞ্জয় চৌধুরী। রান তাড়ায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে উড়ন্ত সূচনা এনে দেন তানজিদ হাসান। তবে জয় দিয়ে অতিথিদের সিরিজ শুরুর চেষ্টা ব্যর্থ হয়ে গেছে বৃষ্টির বাধায়। পরিত্যক্ত হয়েছে প্রথম যুব ওয়ানডে।
  • রয় ঝড়ের পর রশিদ-ডেনলির স্পিন ভেল্কি
    টর্নেডো ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন জেসন রয়। লেগ স্পিনে তিনটি বড় বাধা সরালেন আদিল রশিদ। তবে ৮ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ম্যাচে সব আলো কেড়ে নিলেন জো ডেনলি। ব্যাটিংয়ে অবদান রাখার পর বোলিংয়েও নিজেকে মেলে ধরে ইংল্যান্ডকে এনে দিলেন সহজ জয়।  
  • ৩২ রানে ১০ উইকেট হারাল বাংলাদেশের যুবারা
    শুরুটা হয়েছিল দুর্দান্ত। কিন্তু এরপর বিস্ময়কর ব্যাটিং ব্যর্থতায় ডুবল বাংলাদেশের যুবারা। একের পর এক ব্যাটসম্যান প্রতিযোগিতায় নামলেন আসা-যাওয়ার। সেটির পুরো ফায়দা নিয়ে ম্যাচের লাগাম নিল শ্রীলঙ্কা।
  • সিরিজ হারিয়ে শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়
    সিরিজের ফয়সালা হয়ে যাওয়ার পর বুঝি সম্বিত ফিরল লঙ্কানদের। ব্যাটসম্যানরা দলকে তুলে দিল রান পাহাড়ে। পেস-স্পিন মিলিয়ে বোলিংও হলো বিধ্বংসী। নিজেদের ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বড় পরাজয়ের তেতো স্বাদ পেল ইংল্যান্ড।
  • শাহিনের ৫ উইকেটে ঘুরে দাঁড়াল বাংলাদেশ
    দ্বিতীয় উইকেটে শতরানের জুটিতে দ্বিতীয় যুব টেস্টে শ্রীলঙ্কাকে দৃঢ় ভিতের ওপর দাঁড় করিয়েছিলেন নবোধ পারানাভিথানা ও কামিলা মিশারা। তবে শাহিন আলমের পেসে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। অনেক স্কোরের সম্ভাবনা জাগানো স্বাগতিকদের আড়াইশ রানের আগেই থামানোর পথে রয়েছে তৌহিদ হৃদয়ের দল। 
  • শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দলে কামিন্দু মেন্ডিস
    বিরল প্রতিভা আন্তর্জাতিক পর্যায়ে দেখানোর সুযোগ কামিন্দু মেন্ডিসের সামনে। দুই হাতেই স্পিন বোলিং করতে পারা এই তরুণ অলরাউন্ডারকে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টির দলে ডেকেছে শ্রীলঙ্কা।
  • আরেকটি বৃষ্টি ভেজা জয়ে সিরিজ ইংল্যান্ডের
    গল্পটা সিরিজের আগের ম্যাচগুলোর মতোই। শ্রীলঙ্কার টপ ও মিডল অর্ডারের ব্যর্থতা। লোয়ার মিডল অর্ডারদের খানিকটা লড়াই। আবারও ইংলিশদের দাপুটে ব্যাটিং। যথারীতি বৃষ্টির হানা। ইংল্যান্ডের আরেকটি জয়। এই জয়ের সঙ্গে যোগ হয়েছে সিরিজ জয়।
  • শ্রীলঙ্কায় যুব টেস্টে বাংলাদেশের নাটকীয় জয়
    কলম্বোয় প্রথম যুব টেস্টের শেষ দিনে দাপট দেখালেন বোলাররা। ১৯ উইকেট পড়ার দিনে শ্রীলঙ্কার বিপক্ষে নাটকীয় জয় তুলে নিয়েছে বাংলাদেশ।
  • রশিদের স্পিন ভেল্কির পর মর্গ্যানের ফিফটি
    আদিল রশিদ আর টম কারানের দারুণ বোলিংয়ে লক্ষ্যটা থাকলো হাতের নাগালে। জেসন রয়ের বিস্ফোরক ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পাওয়ার পর বাকিটা ঠাণ্ডা মাথায় সারলেন ওয়েন মর্গ্যান। তৃতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে সহজেই হারাল ইংল্যান্ড।
  • যুব টেস্টের দ্বিতীয় দিন অমিতের ফিফটি
    শ্রীলঙ্কার বিপক্ষে যুব টেস্টের দ্বিতীয় দিন লড়লেন কেবল অমিত হাসান। এক সময়ে অনেক সংগ্রহের আশা জাগিয়ে হঠাৎ দিক হারানো বাংলাদেশকে তিনশ ছাড়ানো সংগ্রহ এনে দিলেন তিনি।
  • জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের অভিযোগ
    আইসিসির দুর্নীতি বিরোধী বিধি ভঙ্গের অভিযোগ আনা হয়েছে সনাৎ জয়াসুরিয়ার বিরুদ্ধে। এই শ্রীলঙ্কান কিংবদন্তি দুটি ধারা ভঙ্গ করেছেন বলে অভিযোগ তুলেছে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট (এসিইউ)।
  • মালিঙ্গার ৫ উইকেট ছাপিয়ে মর্গ্যানের ৯২
    একের পর পর এক ইয়র্কার, স্লোয়ার, স্লোয়ার ইয়র্কার। বিভ্রান্ত, হতভম্ব প্রতিপক্ষ ব্যাটসম্যানরা। লাসিথ মালিঙ্গা যেন ফিরে গেলে গেলেন ক্যারিয়ারের সেরা সময়টায়। কিন্তু শ্রীলঙ্কার অভিজ্ঞ পেসার পুরোনো বলে জ্বলে ওঠার আগেই ওয়েন মর্গ্যান খেলেছেন দুর্দান্ত এক ইনিংস। অধিনায়কের সেই ইনিংসই শেষ পর্যন্ত ইংল্যান্ডকে এগিয়ে নিয়েছে জয়ের পথে। 
  • বৃষ্টিতে ভেসে গেল শ্রীলঙ্কা-ইংল্যান্ডের প্রথম ওয়ানডে
    বৃষ্টি থামার পর লম্বা সময় ধরে চেষ্টা করেও খেলার উপযোগী করা গেল না মাঠ। ডাম্বুলায় জয় হল বৃষ্টির। পরিত্যক্ত হল শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মধ্যে প্রথম ওয়ানডে।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে যুব এশিয়া কাপ ভারতের
    শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে যুব এশিয়া কাপের শিরোপা পুনরুদ্ধার করেছে ভারত। ফাইনালে  ব্যাটসম্যানদের দৃঢ়তায় তিনশ ছাড়ানো সংগ্রহ গড়া দলটি অনায়াস জয় পেয়েছে হার্শ তিয়াগির দারুণ বোলিংয়ে।
  • আফগানিস্তানকে হারিয়ে যুব এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা
    যুব এশিয়া কাপের গত আসরের চ্যাম্পিয়ন আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে পৌঁছেছে শ্রীলঙ্কা। শূন্য রানে দুই ওপেনারকে হারানো লঙ্কানদের ঝকঝকে এক সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি এনে দেন নুভানিদু ফার্নান্দো। সম্মিলিত অবদানে বাকিটা সারেন বোলাররা।
  • শ্রীলঙ্কার কাছে হেরে যুব এশিয়া কাপ শুরু বাংলাদেশের
    অভিজ্ঞতায় এগিয়ে থাকা শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে পেরে উঠল না তৌহিদ হৃদয়ের দল। হার দিয়ে দেশের মাটিতে যুব এশিয়া কাপ শুরু করলো বাংলাদেশ।
  • ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার টেস্ট দলে ৫ স্পিনার
    ইংল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য দলে পাঁচ স্পিনার রেখেছে শ্রীলঙ্কা। দলে ফিরেছেন ওপেনার কৌশল সিলভা ও বাঁহাতি স্পিনার মালিন্দা পুস্পকুমারা।
  • শ্রীলঙ্কার নেতৃত্ব হারালেন ম্যাথিউস
    দায়িত্ব ফিরে পাওয়ার ১০ মাস পর শ্রীলঙ্কার ওয়ানডে দলের অধিনায়কত্ব হারালেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। নেতৃত্ব পেলেন টেস্ট অধিনায়ক দিনেশ চান্দিমাল।
  • সুপার ফোরে বাংলাদেশ-আফগানিস্তান, শ্রীলঙ্কার বিদায়
    আগের ম্যাচের মতোই ফিল্ডিংয়ে বিবর্ণ শ্রীলঙ্কা। বাঁচা-মরার ম্যাচে দায়িত্ব নিতে পারলেন না ব্যাটসম্যানরাও। ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে নিজেদের মেলে ধরে লঙ্কানদের বিদায় করে দিয়েছে আফগানিস্তান। এশিয়া কাপের সুপার ফোরে দলটির সঙ্গী বাংলাদেশ।
  • রেকর্ড জয়ে শুরু বাংলাদেশের
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন মুশফিকুর রহিম। শুরুতে মোহাম্মদ মিঠুনের যোগ্য সঙ্গ আর শেষে তামিম ইকবালের বীরত্বে পান বড় সহায়তা। দুর্দান্ত বোলিংয়ে বাকিটা সহজেই সারেন বোলাররা। বাংলাদেশ পায় রেকর্ড গড়া জয়।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে বাংলাদেশের উড়ন্ত শুরু
    এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • ছিটকে গেলেন গুনাথিলাকা, ফিরলেন শেহান জয়াসুরিয়া
    এশিয়া কাপ শুরুর আগে আরেকটি বড় ধাক্কা খেল শ্রীলঙ্কা। পিঠের চোটের জন্য ছিটকে গেলেন দানুশকা গুনাথিলাকা। তার জায়গায় ডাক পেয়েছেন ব্যাটিং অলরাউন্ডার শেহান জয়াসুরিয়া।
  • বাংলাদেশকে নিয়ে 'হোমওয়ার্ক' সেরে নিয়েছে শ্রীলঙ্কা
    পরস্পরের নাড়ী নক্ষত্র প্রায় জানা দুই দলের। এই বছরই তো তিন সংস্করণ মিলিয়ে দুই দল মুখোমুখি হয়েছে নয় বার। গত বছর সাত বার। নতুন লড়াইয়ের আগে প্রস্তুতিতে তবু কাঁটাছেড়া হচ্ছে প্রতিপক্ষ নিয়ে। এশিয়া কাপ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে সেই হোমওয়ার্ক সেরে নিয়েছে শ্রীলঙ্কা, জানালেন ব্যাটসম্যান কুসল পেরেরা।
  • চান্দিমালের জায়গায় শ্রীলঙ্কা দলে ডিকভেলা
    আঙুলের চোটে এশিয়া কাপ শেষ হয়ে গেছে দিনেশ চান্দিমালের। তার জায়গায় দলে এসেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা।
  • বাংলাদেশের বিপক্ষে নেই দনাঞ্জয়া
    এশিয়া কাপ শুরুর আগে শ্রীলঙ্কার জন্য বড় ধাক্কা। বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে বোলিং আক্রমণের সেরা অস্ত্রকে পাচ্ছে না দলটি। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য খেলতে পারবেন না আকিলা দনাঞ্জয়া।
  • শ্রীলঙ্কার এশিয়া কাপ দলে ফিরলেন মালিঙ্গা
    নির্বাচকদের উপেক্ষা ছিল, টিম ম্যানেজমেন্টের ছিল দ্বিধা। পক্ষে ছিল না বয়সও। তবে তিনি হাল ছাড়েননি। ফিটনেস নিয়ে কাজ করছিলেন। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে যাচ্ছিলেন। অবশেষে ফেরার সেই লড়াইয়ে জিতলেন লাসিথ মালিঙ্গা। অভিজ্ঞ পেসার জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার এশিয়া কাপ দলে।
  • লঙ্কান স্পিনে গুঁড়িয়ে গেল দক্ষিণ আফ্রিকা
    তিন স্পিনার লাকসান সান্দাকান, আকিলা দনাঞ্জয়া ও ধনাঞ্জয়া ডি সিলভা প্রথমবারের মতো একশ রানের নিচে গুটিয়ে দিলেন দক্ষিণ আফ্রিকাকে। ছোট লক্ষ্য তাড়ায় হঠাৎ দিক হারানো শ্রীলঙ্কা জিতলো দিনেশ চান্দিমালের দৃঢ়তায়।
  • দনাঞ্জয়ার স্পিন ভেল্কিতে বিধ্বস্ত দক্ষিণ আফ্রিকা
    অধিনায়ক সেঞ্চুরির কাছে। দল তিনশর কাছে। জয়ের আশা চাঙা তখনই। অ্যাঞ্জেলো ম্যাথিউসের দুর্দান্ত ইনিংস শ্রীলঙ্কার স্কোরকে যেখানে নিয়ে যায়, মন্থর উইকেটে সেই রান তাড়া করা এমনিতেই ছিল কঠিন। আরও কঠিন করে তুললেন আকিলা দনাঞ্জয়া। এই স্পিনারের দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে গেল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং।
  • নাটকীয় জয়ে পরাজয়ের বৃত্ত ভাঙল শ্রীলঙ্কা
    জয়ের জন্য শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ৮ রান। উইকেট ছিল দুটি। ডেভিড মিলার ক্রিজে থাকায় একটু এগিয়ে ছিল অতিথিরাই। তবে দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কাকে নাটকীয় এক জয় এনে দিলেন সুরঙ্গা লাকমল।
  • শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দলে উপেক্ষিত মালিঙ্গা
    মাঠের দারুণ পারফরম্যান্সেও জাতীয় দলে ফেরা হয়নি লাসিথ মালিঙ্গার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টির জন্য দেওয়া শ্রীলঙ্কা দলে উপেক্ষিত অভিজ্ঞ এই পেসার।
  • কাঁধে চোট পেয়ে শ্রীলঙ্কা সফর শেষ দু প্লেসির
    কাঁধে চোট পেয়ে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচে ও সফরের একমাত্র টি-টোয়েন্টিতে খেলতে পারবেন না এই ডানহাতি ব্যাটসম্যান।
  • অভিষেকে হেনড্রিক্সের সেঞ্চুরিতে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেকের এক যুগ পর সুযোগ মিললো ওয়ানডে খেলার। লম্বা সময়ের অপেক্ষার পর উপলক্ষটা দুর্দান্ত এক সেঞ্চুরিতে রাঙালেন রিজা হ্যানড্রিকস। তার দারুণ অর্জনের দিনে সহজেই জিতল দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচ বাকি থাকতে শ্রীলঙ্কার সিরিজ নিশ্চিত করলো ফাফ দু প্লেসির দল।
  • ডি ককের ব্যাটে শ্রীলঙ্কাকে সহজেই হারাল দক্ষিণ আফ্রিকা
    আন্দিলে ফেলুকওয়ায়ো, লুঙ্গি এনগিডিদের ছোবলে বড় সংগ্রহ গড়তে পারল না শ্রীলঙ্কা। বাকিটা সহজেই সারলেন কুইন্টন ডি কক, ফাফ দু প্লেসিরা। টানা দ্বিতীয় ওয়ানডেতে সহজ জয় পেল দক্ষিণ আফ্রিকা।
  • শামসি, রাবাদার নৈপুণ্যে শ্রীলঙ্কাকে হারাল দক্ষিণ আফ্রিকা
    নতুন বলে শ্রীলঙ্কাকে কাঁপিয়ে দিলেন কাগিসো রাবাদা। রিস্ট স্পিনে স্বাগতিকদের প্রতিরোধ ভাঙলেন তাবরাইজ শামসি। ফিরিয়ে দিলেন ভয়ঙ্কর হয়ে ওঠা দুই পেরেরাকে। শ্রীলঙ্কার স্পিন হুমকি জয় করে বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। টেস্টের দুঃস্বপ্ন ভুলে জয় দিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করলো দক্ষিণ আফ্রিকা।
  • ছয়টি আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ গুনাথিলাকা
    আচরণবিধি ভঙ্গের দায়ে ছয়টি আন্তর্জাতিক ম্যাচে ব্যাটসম্যান দানুশকা গুনাথিলাকাকে নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট।
  • শ্রীলঙ্কা ওয়ানডে দলে নতুন মুখ প্রভাত জয়াসুরিয়া
    ঘরোয়া ক্রিকেটে টানা ভালো করে যাওয়ার পুরস্কার পেয়েছেন প্রভাত জয়াসুরিয়া। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ডাক পেয়েছেন বাঁহাতি এই স্পিনার। ১৫ সদস্যের দলে তিনিই একমাত্র নতুন মুখ। 
  • হেরাথের স্পিনে হোয়াইটওয়াশড দক্ষিণ আফ্রিকা
    ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে লড়াই করলেন টিউনিস ডি ব্রুইন। দারুণ সঙ্গ পেলেন টেম্বা বাভুমার কাছ থেকে। তবে সফরে দক্ষিণ আফ্রিকার প্রথম শতরানের জুটি কেবল ব্যবধান কমিয়েছে। রঙ্গনা হেরাথের স্পিনে চার দিনে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ জয় করেছে শ্রীলঙ্কা।
  • আন্তর্জাতিক ক্রিকেট থেকে বরখাস্ত গুনাথিলাকা
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি টেস্টেই করেছেন জোড়া ফিফটি। কিন্তু এই টেস্ট শেষেই আপাতত থমকে যাবে দানুশকা গুনাথিলাকার ক্যারিয়ার। আন্তর্জাতিক ক্রিকেট থেকে এই লঙ্কান ব্যাটসম্যানকে বরখাস্ত করেছে দেশটির ক্রিকেট বোর্ড।
  • হোয়াইটওয়াশের অপেক্ষায় দক্ষিণ আফ্রিকা
    সিরিজে আগের তিন ইনিংসে নিজেদের স্কোর ছাড়াতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। ম্যাচ নিতে পেরেছে চতুর্থ দিনে। চাইলে এসব থেকেই খুঁজে নিতে হবে সান্ত্বনা। বাকিটা আগের মতোই। আরেকটি বড় জয়ের সামনে শ্রীলঙ্কা। সিরিজে হোয়াইটওয়াশের তেতো স্বাদ পাওয়ার অপেক্ষায় দক্ষিণ আফ্রিকা।
  • সানজামুলের ৪ উইকেটের পর বৃষ্টির হানা
    দারুণ বোলিংয়ে ৪ উইকেট নিলেন সানজামুল ইসলাম। শ্রীলঙ্কা ‘এ’ দল আটকে গেল আড়াইশর নিচে। বাংলাদেশ ‘এ’ দলের সামনে ছিল সিরিজ জয়ের সুযোগ। কিন্তু সেই চেষ্টাই করা গেল না। বৃষ্টি ভাসিয়ে নিয়ে গেল সব রোমাঞ্চ।
  • ব্যাটে-বলে দনঞ্জয়া ভোগালেন দক্ষিণ আফ্রিকাকে
    কেশভ মহারাজের ৮ উইকেটে প্রথম দিনে উড়ছিল দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিনেই তাদের বাস্তবতার জমিনে নামিয়ে এনেছে শ্রীলঙ্কা। ব্যাট হাতে শেষ জুটিতে প্রোটিয়াদের যন্ত্রণা দেওয়ার পর বল হাতেও দুর্দান্ত পারফরম্যান্সে লঙ্কানদের ঘুরে দাঁড়ানোর নায়ক আকিলা দনঞ্জয়া।
  • লঙ্কায় মহারাজের স্পিন-রাজত্ব
    শ্রীলঙ্কার একাদশে তিন স্পিনার, দক্ষিণ আফ্রিকার একাদশে কেন একটি? দিনের শুরুতে ওঠা প্রশ্ন আরও উচ্চকিত হয়েছে সময় গড়ানোর সঙ্গে। তবে দিন শেষে দক্ষিণ আফ্রিকান ম্যানেজমেন্ট বলতেই পারে, একজনেই কাজ হলে আরও কেন লাগবে! অসাধারণ বোলিংয়ে প্রথম দিনেই কেশভ মহারাজ নিলেন ৮ উইকেট।
  • চান্দিমাল, হাথুরুসিংহের সর্বোচ্চ শাস্তি
    ক্রিকেটের চেতনা ভঙ্গের দায়ে বড় শাস্তি হয়েছে দিনেশ চান্দিমাল, চন্দিকা হাথুরুসিংহে ও অসাঙ্কা গুরুসিনহার। আইসিসি জানিয়েছে, দুটি টেস্ট ও চারটি ওয়ানডেতে নিষিদ্ধ করা হয়েছে শ্রীলঙ্কা অধিনায়ক, কোচ ও ম্যানেজারকে।
  • লঙ্কান স্পিনে ৭৩ রানেই শেষ দক্ষিণ আফ্রিকা
    দিমুথ করুনারত্নে দুই ইনিংস মিলিয়ে করেছেন ২১৮। গোটা দক্ষিণ আফ্রিকা দল দুই ইনিংস মিলিয়ে ১৯৯! প্রোটিয়াদের দুর্দশার চিত্র ফুটিয়ে তুলতে যথেষ্ট স্রেফ এই একটি তথ্যই। লঙ্কান স্পিনে খাবি খেয়ে দক্ষিণ আফ্রিকা টেস্ট হারল আড়াই দিনেই।
  • লঙ্কান স্পিনে ঘায়েল প্রোটিয়া ব্যাটিং
    স্পিন চ্যালেঞ্জ সামলাতে হবে জেনেই শ্রীলঙ্কায় পা রেখেছিল দক্ষিণ আফ্রিকা। প্রস্তুতিও ছিল। কিন্তু কাজটা কত কঠিন, সফরের প্রথম ইনিংসেই বুঝে গেল প্রোটিয়ারা। গুটিয়ে গেল শ্রীলঙ্কায় নিজেদের সর্বনিম্ন রানে। প্রথম ইনিংসের বড় লিড স্বাগতিকরা আরও বাড়িয়ে নিচ্ছে দ্বিতীয় ইনিংসে।
  • বাংলাদেশ থেকে ফিরে রেকর্ড বইয়ে করুনারত্নে
    সতীর্থরা যখন ওয়েস্ট ইন্ডিজে, দিমুথ করুনারত্নে তখন বাংলাদেশে। এই তো সপ্তাহ দুয়েক আগেই। চোট কাটিয়ে ফেরার লড়াইয়ে ছিলেন, ছন্দ ফিরে পেতে তাকে পাঠানো হয় শ্রীলঙ্কা ‘এ’ দলের সফরে। বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে প্রথম আনঅফিসিয়াল টেস্টে চট্টগ্রামে করলেন ৬০ ও ১৬১। ফিরে পেলেন জাতীয় দলে জায়গা। দলে ফিরেই প্রথম দিনটি রাঙালেন অসাধারণ সেঞ্চুরিতে। নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • নাটকীয় ব্যাটিং ধসে ইনিংসে হারল বাংলাদেশ ‘এ’
    অ্যান্টিগা টেস্টে দুই দিন ও এক সেশনে হেরেছিল বাংলাদেশ দল। জাতীয় দলের টেস্ট পারফরম্যান্সকে আনঅফিসিয়াল টেস্টে অনুসরণ করল যেন বাংলাদেশ ‘এ’ দল। নাটকীয় ব্যাটিং ধসে শ্রীলঙ্কা ‘এ’ দলের কাছে হারল দুই দিন ও এক সেশনেই।
  • দক্ষিণ আফ্রিকা সিরিজে নিষিদ্ধ থাকছেন চান্দিমাল-হাথুরুসিংহে
    সিরিজ শুরুর আগের দিন শুনানি হয়েছে। প্রথম টেস্ট শুরুর ঘণ্টা দশেক আগে আইসিসি টুইট করে জানিয়েছে, যথাসময়ে রায় দেবেন জুডিশিয়াল কমিশনার। তবে নিজেদের সম্ভাব্য ভাগ্য মেনে নিয়েছেন দিনেশ চান্দিমাল, চন্দিকা হাথুরুসিংহে ও অসাঙ্কা গুরুসিনহা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে নিষিদ্ধ থাকছেন তিন শ্রীলঙ্কান।
  • লঙ্কান স্পিনে ধুঁকল বাংলাদেশ ‘এ’
    আগের দুই ম্যাচে ছিল ব্যাটসম্যানদের দাপট। ভেন্যু বদলে এবার উইকেট একটু হাসল বোলারদের দিকে তাকিয়ে। তবে তাতে হাসতে পারছে না স্বাগতিক দল। লঙ্কানদের ত্রিমুখী স্পিন আক্রমণে প্রথম দিনে ধুঁকেছে বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটিং।
  • বাংলাদেশ ‘এ’ দলকে আবার ভোগালেন থিরিমান্নে
    ‘এ’ দলের সিরিজে দলের ফলের চেয়ে ব্যক্তিগত পারফরম্যান্সে নজর থাকে বেশি। সেদিক থেকে দারুণভাবেই নজর কাড়ছেন লাহিরু থিরিমান্নে। শ্রীলঙ্কা জাতীয় দলে ফেরার লড়াইয়ে থাকা বাঁহাতি ব্যাটসম্যান বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে করেছেন আরও একটি সেঞ্চুরি।
  • সবুজ উইকেটে বাংলাদেশ ‘এ’ দলের ম্যাচ
    অ্যান্টিগায় সবুজ উইকেটে ধুঁকছে বাংলাদেশ দল, চট্টগ্রামে সবুজ উইকেটেই খেলছে বাংলাদেশ ‘এ’ দল। চার দিনের ম্যাচের প্রথম দুই দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর অবশেষে টস হলো তৃতীয় দিন বিকেলে। খেলা হতে পারল ঘণ্টাখানেক।
  • দ্বিতীয় দিনেও হয়নি খেলা ‘এ’ দলের
    দ্বিতীয় দিনেও কোনো সুখবর নেই চট্টগ্রামে। বাংলাদেশ ‘এ’ ও শ্রীলঙ্কা ‘এ’ দলের দ্বিতীয় আনঅফিসিয়াল টেস্টের আরও একটি দিন ভেসে গেছে বৃষ্টিতে।
  • ‘এ’ দলের ম্যাচে বৃষ্টির হানা
    দুর্যোগপূর্ণ আবহাওয়ার শঙ্কায় কক্সবাজার থেকে চট্টগ্রামে সরিয়ে আনা হয়েছিল ম্যাচ। কিন্তু বৃষ্টি পিছু ছাড়ল না এখানেও। বাংলাদেশ ‘এ’ ও শ্রীলঙ্কা ‘এ’ দলের দ্বিতীয় আনঅফিসিয়াল টেস্টের প্রথম দিনের খেলা ভেস্তে গেল বৃষ্টিতে।
  • বাংলাদেশের ব্যাটিং ধসের পর করুনারত্নের দেড়শ
    সাব্বির রহমান ছুটছিলেন দেড়শ পেরিয়ে। বাংলাদেশ ‘এ’ ছিল চারশর কাছাকাছি। এরপরই নাটকীয় ধস। সাব্বির পারলেন না দুইশর কাছে যেতে। দল গুটিয়ে গেল চারশ পেরিয়েই। এরপর ড্রয়ের আগে দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশকে ভোগালেন দিমুথ করুনারত্নে।
  • থিরিমান্নের ক্যারিয়ার সেরা ইনিংসের পর বিপদে বাংলাদেশ
    এক সময় তার মাঝে ভবিষ্যৎ সাঙ্গাকারার ছবি দেখত শ্রীলঙ্কা। সেই ছবি ফিকে হয়ে গেছে অনেক আগেই। এখন জায়গাই পান না জাতীয় দলে। ফর্ম ফিরে পেতে পাঠানো হয়ছে ‘এ’ দলে। ফেরার অভিযানের শুরুটা অবশ্য দুর্দান্ত করলেন লাহিরু থিরিমান্নে। বাংলাদেশ সফরে প্রথম ম্যাচেই খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস।
  • হাসপাতাল থেকে ফিরে দলকে জেতালেন কুসল পেরেরা
    হাসপাতাল থেকে ফিরে ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন কুসল পেররা। তাকে দারুণ সঙ্গ দিলেন দিলরুয়ান পেরেরা। দুই জনের ব্যাটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দিন-রাতের টেস্টে দারুণ এক জয় তুলে নিল শ্রীলঙ্কা।
  • আলো ছড়ালেন বদলি হয়ে আসা খালেদ
    শুরুতে ঘোষিত বাংলাদেশ ‘এ’ দলের স্কোয়াডে ছিলেন না সৈয়দ খালেদ আহমেদ। কিন্তু দলের সঙ্গে কয়েক দিন অনুশীলনের পর অসুস্থ হয়ে পড়লেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। তার বদলে ডাক পেলেন খালেদ। শেষ মুহূর্তে দলে যোগ দিয়ে জায়গা করে নিলেন একাদশে। নজর কাড়লেন পারফরম্যান্সেও। চার দিনের ম্যাচের প্রথম দিনে সবচেয়ে উজ্জ্বল সিলেটের এই পেসারই।
  • ২০ উইকেটের দিনের পর ব্রিজটাউনে শেষ নাটকের অপেক্ষা
    ৫ উইকেট নিয়ে দিন শুরু করেছিল শ্রীলঙ্কা, দিন শেষেও তাদের আছে ৫ উইকেট। কিন্তু মাঝে গোটা দিনে উইকেট পড়েছে ২০টি! প্রথম ইনিংসে ৫ উইকেট দিন শুরু করা লঙ্কানরা অলআউট হওয়ার পর ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে দিয়েছে একশর নিচে। নিজেরা আবার রান তাড়ায় দ্বিতীয় ইনিংসে হারিয়েছে ৫ উইকেট। নাটকীয় এক দিন শেষে ব্রিজটাউন টেস্ট দাঁড়িয়ে শেষ রোমাঞ্চের অপেক্ষায়।
  • ক্যারিবিয়ানদের পর ধুঁকছে লঙ্কান ব্যাটিংও
    টস জিতে ব্যাটিংয়ে নেমে দুইশ পেরিয়েই শেষ ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের সন্তুষ্টির কারণ নেই কোনো। কিন্তু সেই স্কোরেও ধরা দিতে পারে লিড। ক্যারিবিয়ান পেসারদের সামনে যে ধুঁকছে লঙ্কান ব্যাটিংও।
  • লঙ্কান পেস তোপের পর ডাওরিচের লড়াই
    প্রথম টেস্টের প্রথম ইনিংসে বিপর্যয় থেকে ওয়েস্ট ইন্ডিজ টেনে তুলেছিলেন শেন ডাওরিচ। সঙ্গী ছিলেন জেসন হোল্ডার। এবার শেষ টেস্টের প্রথম ইনিংস, শ্রীলঙ্কান পেসারদের দারুণ বোলিংয়ে ক্যারিবিয়ানরা ছিল আরও ঘোরতর বিপদে। উদ্ধারকর্তা এবারও সেই ডাওরিচ, সহযোগী যথারীতি হোল্ডার।
  • চান্দিমালের নিষেধাজ্ঞা বহাল 
    আপিল করেও লাভ হয়নি দিনেশ চান্দিমালের। বল টেম্পারিংয়ের দায়ে পাওয়া নিষেধাজ্ঞা বহাল থাকছে শ্রীলঙ্কান অধিনায়কের। খেলতে পারবেন না ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে।
  • আচরণবিধি ভাঙার দায় মেনে নিলেন হাথুরুসিংহে, চান্দিমাল
    আইসিসির আচরণবিধি ভাঙার অভিযোগ মেনে নিয়েছেন শ্রীলঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমাল, কোচ চন্দিকা হাথুরুসিংহে ও ম্যানেজার আসাঙ্কা গুরুসিনহা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে এই তিন জনের বিরুদ্ধে ক্রিকেটের চেতনা বিরোধী আচরণের অভিযোগ এনেছিল আইসিসি। সেই অভিযোগ মেনে নেওয়ায় তিনজনই এখন বড় ধরনের শাস্তির অপেক্ষায়।
  • নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করলেন চান্দিমাল
    বল টেম্পারিংয়ের দায়ে পাওয়া নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছেন দিনেশ চান্দিমাল।
  • বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ চান্দিমাল
    বল টেম্পারিংয়ের দায়ে এক টেস্ট নিষিদ্ধ করা হয়েছে দিনেশ চান্দিমালকে। শ্রীলঙ্কান অধিনায়ক খেলতে পারবেন না ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে। পাশাপাশি ম্যাচ ফির পুরোটাই জরিমানা করা হয়েছে এই ব্যাটসম্যানকে।
  • রোমাঞ্চ জাগিয়ে উইন্ডিজ-শ্রীলঙ্কা টেস্ট ড্র
    পেসারদের দারুণ বোলিংয়ে আশা জাগিয়েছিল শ্রীলঙ্কা। ক্রেইগ ব্র্যাথওয়েটের ব্যাটে লড়ছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষ সেশনে জমে উঠেছিল ম্যাচ। কিন্তু বৃষ্টি আর আলোক স্বল্পতার জন্য নষ্ট হয়ে গেল অনেকটা সময়। রোমাঞ্চ জাগিয়ে ড্র হল সেন্ট লুসিয়া টেস্ট।
  • যেভাবে আলোয় এলো সেন্ট লুসিয়ার বল টেম্পারিং বিতর্ক
    সেন্ট লুসিয়া টেস্টে বল টেম্পারিংয়ের অভিযোগ আনা হয়েছে দিনেশ চান্দিমালের বিরুদ্ধে। শ্রীলঙ্কান অধিনায়ক অস্বীকার করেছেন অভিযোগ। ম্যাচ শেষে তাই হবে আনুষ্ঠানিক শুনানি। টেস্টের তৃতীয় দিন সকাল থেকে আলোড়ন তোলা এই বিতর্ক কিভাবে আলোয় এলো, সেটি বেরিয়ে এসেছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর অনুসন্ধানে।
  • গ্যাব্রিয়েলের ছোবল, মেন্ডিস-ডিকভেলার লড়াই
    দিনের শুরুতে শ্রীলঙ্কাকে কাঁপিয়ে দিলেন ক্যারিয়ার সেরা বোলিং করা শ্যানন গ্যাব্রিয়েল। শেষ বেলাতেও ভাঙলেন অতিথিদের প্রতিরোধ। ওয়েস্ট ইন্ডিজের এই পেসারের ছোবল এড়িয়ে মাঝখানে দলকে টানলেন কুসল মেন্ডিস ও নিরোশান ডিকভেলা।
  • বল টেম্পারিংয়ের অভিযোগ, চান্দিমালের অস্বীকার
    ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা সেন্ট লুসিয়া টেস্টে বল বদলানো বিতর্ক নতুন মোড় নিয়েছে। বল টেম্পারিংয়ের আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে দিনেশ চান্দিমালের বিরুদ্ধে। শ্রীলঙ্কান অধিনায়ক অস্বীকার করেছেন সেই অভিযোগ। টেস্ট শেষে ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথের সামনে শুনানি হবে চান্দিমালের।
  • কুমারা, রাজিথার দাপটে ম্যাচে ফিরল শ্রীলঙ্কা
    বল বদলানো বিতর্কে উত্তেজনা ছড়ালো সেন্ট লুসিয়া টেস্ট। ৫ রান পেনাল্টি করা হল শ্রীলঙ্কাকে, বদলানো হল বিকৃত হয়ে যাওয়া বল। সেই ঘটনায় তেতে থাকা লঙ্কানরা আগুন ঝরিয়েছে তৃতীয় দিন। দ্রুত গুটিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস।
  • বল বদলানো বিতর্কে ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা টেস্টে তোলপাড়
    বল বদলানো নিয়ে বিতর্কে সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনে খেলা শুরু হতে দেরি হয়েছে দুই ঘণ্টা। বল বিকৃত হয়েছে দেখে তৃতীয় দিনের শুরুতে বল বদলানোর সিদ্ধান্ত নেন আম্পায়াররা। প্রতিবাদে মাঠে নামতে অস্বীকৃতি জানায় শ্রীলঙ্কা দল। ৫ রান পেনাল্টিও করা হয় তাদের। পরে অবশ্য লঙ্কানরা মাঠে নামায় শুরু হয় খেলা।
  • স্মিথের ব্যাটে এগোচ্ছে উইন্ডিজ
    বৃষ্টি, ভেজা মাঠ আর আলোক স্বল্পতা কেড়ে নিল দিনের অর্ধেকের বেশি সময়ের খেলা। এর ফাঁকে ফাঁকে ব্যাটে-বলের যতটুকু লড়াই হল তাতে ওয়েস্ট ইন্ডিজকে এগিয়ে রেখেছেন ডেভন স্মিথ।
  • গ্যাব্রিয়েল, রোচের ছোবল এড়িয়ে চান্দিমালের সেঞ্চুরি
    টস জিতে কেন ব্যাটিং নিয়েছিলেন তা প্রমাণের দায় যেন চেপেছিল দিনেশ চান্দিমালের কাঁধে। বুক চিতিয়ে লড়াই করেছেন লঙ্কান অধিনায়ক। দলকে টেনেছেন অপরাজিত সেঞ্চুরিতে। তবে দুই পেসার শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচের দারুণ বোলিংয়ে সেন্ট লুসিয়া টেস্টে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।  
  • করুনারত্নের নেতৃত্বে বাংলাদেশে আসছে শ্রীলঙ্কা ‘এ’
    দিমুথ করুনারত্নের এখন থাকার কথা ছিল ওয়েস্ট ইন্ডিজ সফরে। কিন্তু গত মাসের শুরুতে পাওয়া আঙুলের চোট তাকে ছিটকে দিয়েছে ক্যারিবিয়ান সফর থেকে। তবে কয়েকদিন হলো ট্রেনিং শুরু করেছেন। টেস্ট দলে ফেরার আগে নিজেকে তৈরি করবেন বাংলাদেশ সফর দিয়ে। বাংলাদেশ সফরে শ্রীলঙ্কা ‘এ’ দলকে নেতৃত্ব দেবেন বাঁহাতি এই ওপেনার।
  • চেইস, বিশুর স্পিনে সহজেই জিতল উইন্ডিজ
    দলকে লড়াইয়ে রাখা কুসল মেন্ডিস সেঞ্চুরি পেয়ে গেলেন সাত সকালেই। তবে ফিরে গেলেন তারপরেই। রোস্টন চেইস ও দেবেন্দ্র বিশুর স্পিনের সামনে টিকতে পারলেন না শ্রীলঙ্কার আর কোনো ব্যাটসম্যান। ত্রিনিদাদ টেস্টে অনায়াস জয় পেল ওয়েস্ট ইন্ডিজ।
  • মেন্ডিসের ব্যাটে লড়ছে শ্রীলঙ্কা
    ত্রিনিদাদ টেস্টে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলেন জেসন হোল্ডার। শ্রীলঙ্কাকে দ্বিতীয়বার অলআউট করতে সতীর্থদের দিলেন যথেষ্ট ওভার। তবে চতুর্থ দিন ব্যবধান অনেকটাই কমিয়ে এনেছে অতিথিরা। কুসল মেন্ডিসের ব্যাটে প্রথম টেস্টে লড়ছে লঙ্কানরা।
  • বড় লিড নিয়ে চালকের আসনে উইন্ডিজ
    সময় যত গড়াচ্ছে ত্রিনিদাদ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের নিয়ন্ত্রণ তত দৃঢ় হচ্ছে। বোলারদের দারুণ বোলিংয়ে প্রথম ইনিংসে জেসন হোল্ডারের দল পেয়েছে বড় লিড। কাইরন পাওয়েলের ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে বিশাল লক্ষ্য দেওয়ার পথে স্বাগতিকরা।
  • ডাওরিচের সেঞ্চুরির পর চাপে শ্রীলঙ্কা
    টেলএন্ডারদের নিয়ে দারুণ লড়াই করলেন শেন ডাওরিচ। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে উইকেটরক্ষক-ব্যাটসম্যান দলকে এনে দিলেন চারশ ছাড়ানো সংগ্রহ। তার দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির পর দ্রুত শ্রীলঙ্কার তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে ত্রিনিদাদ টেস্টে চালকের আসনে বসেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • কুমারার ছোবল সামলে ডাওরিচের লড়াই
    সারা দিন দারুণ বোলিং করে গেলেন লাহিরু কুমারা। গতির ঝড় তুলে ভোগালেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের। মাঠে বাজে একটি দিন কাটালেন শ্রীলঙ্কান ফিল্ডাররা। তার সুযোগ নিয়ে ত্রিনিদাদ টেস্টে এগিয়ে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। যার নেতৃত্ব উইকেটরক্ষক ব্যাটসম্যান শেন ডাওরিচ।
  • গুলিতে নিহত বাবা, ওয়েস্ট ইন্ডিজে যাচ্ছেন না ধনঞ্জয়া
    দলের সঙ্গে শুক্রবারই ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার কথা ছিল ধনঞ্জয়া ডি সিলভার। কিন্তু আগের দিন রাতে তাদের পরিবারে নেমে এলো বড় বিপর্যয়। আততায়ীর গুলিতে খুন হলেন বাবা। সফর থেকে তাই নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন এই শ্রীলঙ্কান ব্যাটসম্যান।
  • উইন্ডিজ সফরে লঙ্কান টেস্ট দলে চার নতুন মুখ
    আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের ১০ বছর পর শ্রীলঙ্কার টেস্ট দলে এলেন উদ্বোধনী ব্যাটসম্যান মাহেলা উদাওয়াত্তে। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট দলে তার সঙ্গী আরও তিন নতুন মুখ কাসুন রাজিথা, জেফরি ভান্ডারসে ও আসিথা ফার্নান্দো।
  • লড়াই ‘ঝাল’ হওয়ায় আপত্তি নেই সাকিবের
    ছিল না কোনো কথার লড়াই, কিংবা উত্তেজনার রসদ। ছিল না বারুদ ছড়ানোর প্রেক্ষাপট। বাংলাদেশ-শ্রীলঙ্কার ক্রিকেট লড়াই দীর্ঘদিন ধরেই ছিল অনেকটা নিরীহ। গত কিছু দিনে এই লড়াইয়ের আবহে বাজছে যুদ্ধের দামামা। এই পট পরিবর্তনকে আলিঙ্গন করেই নিচ্ছেন সাকিব আল হাসান।
  • সাকিবরা দেখেছেন ‘নো বল’, কুসল বলছেন ‘বৈধ’
    মুস্তাফিজুর রহমান রান আউট হয়ে ফিরছেন। ৪ বলে চাই ১২ রান। ম্যাচ অপেক্ষায় শেষ নাটকের। তবে তার আগেই মাঠে হয়ে গেল আরও বড় নাটক, যে নাটকের একটি অঙ্কে ম্যাচ ছেড়েও দিতে পারত বাংলাদেশ। উত্তেজনার শুরু একটি ‘নো’ বলকে ঘিরে, যেটি আর টিকে থাকেনি। ম্যাচ শেষে সেই বল নিয়ে দুই দল বলছে দুই রকমের কথা।
  • রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে বাংলাদেশ
    মুশফিকুর রহিমের প্রায়শ্চিত্ত হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে। মাহমুদউল্লাহর হবে না? বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে সেই ম্যাচের মতোই মঞ্চ ছিল প্রস্তুত। উন্মত্ত গ্যালারিতে গর্জন। উত্তেজনার বারুদে মাঠে আগুনের ফুলকি। প্রায়শ্চিত্তের এমন সুযোগ আর কবে মিলবে! ইসুরু উদানার বলে দুর্দান্ত ফ্লিকে মাঠের বাইরে মাহমুদউল্লাহ আছড়ে ফেললেন যেন বেঙ্গালুরুর যন্ত্রণা। বাংলাদেশের ক্রিকেটীয় রূপকথায় চিরস্থায়ী জায়গা পেয়ে গেল একটি ছক্কা। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে উঠল বাংলাদেশ।
  • নাটকীয় জয়ে ফাইনালে বাংলাদেশ
    বোলিংয়ে অসাধারণ শুরুর পরও লক্ষ্যটা ছোট রাখা যায়নি। তবে রান তাড়ায় দারুণ ফিফটিতে দলকে জয়ের পথে রাখেন তামিম ইকবাল। দুর্দান্ত এক ইনিংসে দলকে অসাধারণ এক জয় এনে দেন মাহমুদউল্লাহ।
  • তিলকরত্নে পরিবারের ক্রিকেট আনন্দ
    সময় নেওয়া ছিল আগে থেকেই। শ্রীলঙ্কার অনুশীলন সেশন শেষ হতেই হাসি মুখে এগিয়ে এলেন দুভিন্দু তিলকরত্নে। নিয়ে গেলেন শ্রীলঙ্কা ক্রিকেটের একাডেমির অভ্যর্থনা কক্ষে। সেখানে অপেক্ষায় রাভিন্দু তিলকরত্নে। নাম দেখে পরিচয়টা আন্দাজ করা যেতে পারে, নইলে চেনার মত কেউ নন এই দুজন। বৃহস্পতিবার জাতীয় দলের অনুশীলনে ছিলেন নেট বোলার হিসেবে। তবে একটু পর যিনি যোগ দিলেন দুজনের সঙ্গে, ক্রিকেটের অনুসারী হলে তাকে না চেনার কারণ নেই। হাশান তিলকরত্নে। শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী দলের সদস্য ও সাবেক এই অধিনায়কের যমজ ছেলে দুভিন্দু ও রাভিন্দু। বাবা-ছেলেদের রসায়ন দারুণ। আড্ডা জমে গেল তাই দ্রুতই।
  • মাহমুদউল্লাহর চাপতত্ত্ব উড়িয়ে দিলেন হাথুরুসিংহে
    মাহমুদউল্লাহ চাপটা চাপিয়ে দিতে চেয়েছিলেন লঙ্কানদের ওপর। তবে সেটাকে যেন তুড়ি মেরেই উড়িয়ে দিলেন চন্দিকা হাথুরুসিংহে। কার্যত সেমি-ফাইনালে রূপ নেওয়া ম্যাচের আগে স্বাগতিকদের ওপর কোনো চাপই দেখছেন না শ্রীলঙ্কান কোচ।
  • সাকিব ফেরায় ভাবনায় হাথুরুসিংহে
    চন্দিকা হাথুরুসিংহে যখন অনুশীলনে এলেন, সাকিব আল হাসানের ফেরার খবর তখনও তরতাজা। বৃহস্পতিবার সকালে বিসিবি যখন সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে দলে যোগ দিচ্ছেন সাকিব, শ্রীলঙ্কা দল তখন অনুশীলন করছে প্রেমাদাসায়। সংবাদ সম্মেলনে সাকিবের প্রসঙ্গ উঠতেই হাথুরুসিংহে হাসিমুখে বললেন, “আমি জানি সে দলে ফিরেছে..।” শ্রীলঙ্কান কোচ হাসলেন বটে। তবে হাসির আড়ালে থাকা দুর্ভাবনার কথা ফুটে উঠল তার কণ্ঠেই।
  • চাপে থাকবে শ্রীলঙ্কা: মাহমুদউল্লাহ
    আগের ম্যাচে বাংলাদেশের কাছে হারের স্মৃতি। পাশাপাশি নিজেদের মাটিতে প্রত্যাশার চাপ। দুটি মিলিয়ে মাহমুদউল্লার মতে, ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশের বিপক্ষে চাপে থাকবে শ্রীলঙ্কা।
  • আমার পারফরম্যান্সই বলবে আমি কে: মালিঙ্গা
    সংবাদমাধ্যমে মুখ খুলে গত কয়েক মাসে বিপদে পড়েছেন বেশ। ক্রীড়ামন্ত্রীকে বানরের সঙ্গে তুলনা করে পেয়েছেন শাস্তি। এরপর থেকে মুখে এঁটেছিলেন কুলুপ। তার হয়ে কথা বলছে তার পারফরম্যান্স। সদ্য সমাপ্ত ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ৮ ম্যাচে ১৭ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি। ঘরোয়া একদিনের টুর্নামেন্টে বুধবার নিয়েছেন ৪ উইকেট। কলম্বো ক্রিকেট ক্লাব মাঠে এই ম্যাচের ফাঁকেই অনেক অনুরোধের পর লাসিথ মালিঙ্গা খানিকটা সময় দিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটমকে। যখন মুখ খুললেন, বেশি কথা বললেন দল থেকে বাদ পড়া নিয়েই। উগড়ে দিলেন ক্ষোভ। শোনালেন আগামী বিশ্বকাপ খেলার স্বপ্নও।
  • ভারতের টানা দ্বিতীয় জয়
    পাঁচ ম্যাচের ছোট্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো চার উইকেট নিলেন শার্দুল ঠাকুর। ভারতের লক্ষ্যটা রাখলেন হাতের নাগালে। ব্যাটিংয়ে দিনেশ কার্তিককে নিয়ে বাকিটা সারলেন মনিশ পান্ডে।
  • চান্দিমাল নিষিদ্ধ, শাস্তি পেলেন মাহমুদউল্লাহও
    বাংলাদেশের বিপক্ষে রানের পাহাড় গড়েও হারের ক্ষত এখনও তারতাজা। সেই ম্যাচ শ্রীলঙ্কাকে দিল আরেকটি বড় ধাক্কা। মন্থর ওভার রেটের জন্য দুটি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হয়েছেন অধিনায়ক দিনেশ চান্দিমাল। একই কারণে জরিমানা করা হয়েছে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ ও তার সতীর্থদের।
  • মুশফিক বীরত্বে বাংলাদেশের অবিস্মরণীয় জয়
    সিঙ্গেল নিয়ে দলকে জিতিয়ে দু হাত উঁচিয়ে হুংকার ছুঁড়লেন মুশফিকুর রহিম। প্রায় ৩০ হাজার দর্শকে ভরা গ্যালারি স্তব্ধ। সেই নীরবতায় মুশফিকের গর্জন আরও তীব্রভাবে ছড়িয়ে গেল চারপাশে। এ যেন হারের বলয় ভাঙার চিৎকার। দুঃসময়কে পাল্টা জবাব দেওয়ার চিৎকার। অসাধারণ এক জয়ের আনন্দ-চিৎকার। ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস খেলে বাংলাদেশকে জেতালেন মুশফিক।
  • ইতিহাস গড়ে জিতল বাংলাদেশ
    শুরুতে পথ দেখালেন লিটন দাস, তামিম ইকবাল। শেষ করলেন মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার দেওয়া ২১৫ রানের লক্ষ্য তাড়া করে জিতল বাংলাদেশ।
  • মরিয়া বাংলাদেশের জন্য প্রস্তুত শ্রীলঙ্কা
    এই প্রেমাদাসা স্টেডিয়ামেই দুই দলের সবশেষ লড়াইয়ে জিতেছে বাংলাদেশ। কিন্তু শনিবার সন্ধ্যায় যখন মুখোমুখি হবে দুই দল, সেখান পরিষ্কার ফেভারিট শ্রীলঙ্কা। এক বছর আগের সেই উজ্জীবিত বাংলাদেশ এখন হারিয়ে খুঁজছে নিজেদের। তবে মাঠের বাইরের এই হিসাবকে খুব গুরুত্ব দিচ্ছে না শ্রীলঙ্কা। ঘুরে দাঁড়াতে মরিয়া বাংলাদেশের ছোবল এড়াতে পুরো প্রস্তুত তারা।
  • ‘জীবন আমাকে মুরালিধরন দিয়েছে, আমি হেরাথ হয়েছি’
    রঙিন পোশাক ছেড়েছেন বেশ আগে। ত্রিদেশীয় সিরিজের মাঝে তবু প্রেমাদাসা স্টেডিয়ামে দেখা গেল রঙ্গনা হেরাথকে। সামনের ঘরোয়া টুর্নামেন্টের জন্য প্রস্তুত রাখছেন নিজেকে। তার নিবেদনের সামান্য নমুনা এটি। নিবেদন, পরিশ্রম ও প্রতিজ্ঞা দিয়েই হেরাথ উঠে এসেছেন আজকের উচ্চতায়। তার পায়ে লুটাচ্ছে রেকর্ডের পর রেকর্ড। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে লঙ্কান স্পিনার শোনালেন তার চড়াই-উৎরাইয়ের পথচলা ও লড়াই জয়ের গল্প আর ভবিষ্যৎ ভাবনা।
  • শ্রীলঙ্কার দারুণ জয়ে রঙিন প্রেমাদাসার উৎসব
    শ্রীলঙ্কার স্বাধীনতা ও ক্রিকেট বোর্ডের ৭০ বছর পূর্তির আয়োজনে প্রায় ৩৫ হাজার দর্শকে ঠাসা প্রেমাদাসা স্টেডিয়ামের গ্যালারি। চিৎকার, হুল্লোড়, শব্দ-বাজনায় গোটা স্টেডিয়াম যেন উৎসবের আঙিনা। ম্যাচ জুড়ে চলা উৎসব পরে আরও বর্ণিল হয়ে উঠল শ্রীলঙ্কার দারুণ জয়ে।
  • ভারত ফেভারিট, ভারত ফেভারিট নয়!
    শুরুটা করেছিলেন চন্দিকা হাথুরুসিংহে। প্রেমাদাসা স্টেডিয়ামে যে কথা বললেন শ্রীলঙ্কান কোচ, সেটিই পি সারা ওভালে ফুটে উঠল তামিম ইকবালের কণ্ঠে। দুজনের মতেই ত্রিদেশীয় সিরিজের ফেবারিট ভারত। তবে দুই প্রতিপক্ষের এই মূল্যায়নে আত্মতৃপ্তির ফাঁদে ধরা দিতে চান না রোহিত শর্মা। ফেবারিট তত্ত্বে বিশ্বাস নেই ভারত অধিনায়কের।
  • অভিজ্ঞ পেসারদের নিয়ে ত্রিদেশীয় সিরিজের শ্রীলঙ্কা দল
    চোট কাটিয়ে শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলে ফিরেছেন মূল দুই পেসার সুরাঙ্গা লাকমল ও নুয়ান প্রদিপ। দলে আছেন বাঁহাতি পেসার ইসুরু উদানা। বাংলাদেশ ও ভারতের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কার পেস আক্রমণে প্রাধান্য পেয়েছে অভিজ্ঞরাই।
  • ত্রিদেশীয় সিরিজেও নেই ম্যাথিউস
    বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজে চোট পেয়ে ছিটকে গেছেন মাঠের বাইরে। চোটের কারণে অ্যাঞ্জেলো ম্যাথিউসের ফেরা হচ্ছে না দেশের মাটিতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজেও। বাংলাদেশের বিপক্ষে সিরিজের মতোই দলকে নেতৃত্ব দেবেন দিনেশ চান্দিমাল।
  • বাংলাদেশকে হারানোর পরিকল্পনা গোপনই রাখছে শ্রীলঙ্কা
    ম্যাচের আগের দিন যেটা বলে গেছেন শ্রীলঙ্কান কোচ, ম্যাচ শেষে সেটির প্রতিধ্বনি অধিনায়কের কণ্ঠে। বাংলাদেশের ক্রিকেটারদের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা করেই সফল শ্রীলঙ্কা। তবে সেসব পরিকল্পনার বিশদ ফাঁস করলেন না দিনেশ চান্দিমাল।
  • রেকর্ড ব্যবধানের হারে শেষ হতাশার সিরিজ
    শেষ ম্যাচটায় ছিল কিছু পাওয়ার সুযোগ। বাংলাদেশ উল্টো হারাল আরও কিছু। বাজে বোলিংয়ের সঙ্গে পাল্লা দিয়ে বাজে ব্যাটিং। হতাশাময় সিরিজের শেষটায় বাংলাদেশ পা রাখল যেন ব্যর্থতার সব সোপানে। শেষ ম্যাচে রেকর্ড ব্যবধানের জয়ে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করল শ্রীলঙ্কা।
  • শেষেও বাংলাদেশের বড় হার
    ত্রিদেশীয় সিরিজের শেষ ভাগ থেকে দিশা হারানো বাংলাদেশ কক্ষপথে ফিরতে পারেনি শেষটায়ও। বোলিং-ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার কাছে বড় ব্যবধানে হেরেছে স্বাগতিকরা।
  • সিলেটের শুরুতে শেষ ভালোর আশায় বাংলাদেশ
    আন্তর্জাতিক অভিষেক হয়ে গেছে বছর চারেক আগে। কদিন আগে টইটম্বুর গ্যালারিতে বিপিএলের সাড়া জাগানো আয়োজনও হয়ে গেল। তবু একটি কমতি ছিল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। নিজেদের জাতীয় দলের পা পড়েনি এখনও! এবার শেষ হচ্ছে সেই অপেক্ষার প্রহর। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি দিয়ে নয়নাভিরাম এই মাঠে শুরু হচ্ছে বাংলাদেশের পথচলা। সিলেটে শুরুর ম্যাচটি বাংলাদেশের জন্য সুযোগ হতাশার সিরিজের শেষটা ভালো করার।
  • সেন্টার উইকেটে অনুশীলনকে প্রাপ্য মনে করছেন লঙ্কান কোচ
    পরদিন ম্যাচ, অথচ সফরকারী দল হয়েও সেন্টার উইকেটে অনুশীলন! শনিবার সকালে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সেই সুবিধাই পেল শ্রীলঙ্কান দল। সফরকারী দলের জন্য এই সুবিধা বিরল। তবে লঙ্কান কোচ চন্দিকা হাথুরুসিংহে এটিকে প্রাপ্যই মনে করছেন।
  • দেশি কোচের সুবিধা বুঝছেন হাথুরুসিংহে
    ভাষা একই। ধরন চেনা। মানসিকতা আর আচার-আচরণ পরিচিত। নিজে শ্রীলঙ্কান বলে লঙ্কান ক্রিকেটারদের সঙ্গে যোগাযোগটা খুব ভালো হচ্ছে চন্দিকা হাথুরুসিংহের। কোচিংয়ের শুরুতে এটিকে সাফল্যের অন্যতম কারণ মনে করছেন লঙ্কান কোচ।
  • সিলেট স্টেডিয়াম দেখে অবাক হাথুরুসিংহে
    দীর্ঘদিন বাংলাদেশের কোচের দায়িত্বে ছিলেন চন্দিকা হাথুরুসিংহে। তবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথমবার পা পড়ল তার প্রতিপক্ষ কোচ হিসেবে। নয়নাভিরাম স্টেডিয়ামের সৌন্দর্য্যে মুগ্ধ বাংলাদেশের সাবেক কোচের জিজ্ঞাসা, আগে কেন আসা হয়নি এখানে!
  • বাংলাদেশ এভাবে ভেঙে পড়ায় বিস্মিত লঙ্কান কোচ
    শুরুটা দারুণ করার পরও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে যেভাবে হেরেছে বাংলাদেশ, তাতে অবাক হয়েছেন শ্রীলঙ্কার কোচ চন্দিকা হাথুরুসিংহে। বাংলাদেশের সাবেক কোচের ধারণা, নিজেদের সামর্থ্যে সংশয় মাথা চাড়া দেওয়াই বাংলাদেশের ব্যর্থতার মূল কারণ।
  • অবশেষে স্বীকার করলেন হাথুরুসিংহে
    সফরের শুরু থেকে প্রায় প্রতিটি সংবাদ সম্মেলনে এই প্রশ্ন উঠেছে বারবার। বাংলাদেশের ক্রিকেটারদের সম্পর্কে চন্দিকা হাথুরুসিংহের ধারণা এখনও টাটকা। জানেন ভেতর-বাহিরের সব কিছু। বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াইয়ে যেটি বড় পার্থক্য গড়ে দেওয়ার কথা। প্রতিবারই প্রসঙ্গটি উড়িয়ে দিয়েছেন দুই দলের সবাই। অবশেষে সফরের শেষ প্রান্তে এসে হাথুরুসিংহে মেনে নিলেন, এটি গড়ে দিয়েছে পার্থক্য।
  • টস হেরে ভালো হয়েছে: চান্দিমাল
    উইকেট এতটা ভালো হবে আর প্রায় দুইশ রানের লক্ষ্য এত সহজে তাড়া করা যাবে অনুমান করতে পারেননি দিনেশ চান্দিমাল। শ্রীলঙ্কার অধিনায়ক মনে করছেন, টস হেরে ভালো হয়েছে তাদের জন্য।
  • রেকর্ড গড়ে বাংলাদেশকে হারাল শ্রীলঙ্কা
    সৌম্য সরকারের প্রথম ফিফটি। মুশফিকুর রহিমের ক্যারিয়ার সর্বোচ্চ রান। নেতৃত্বের অভিষেকে ব্যাটে উজ্জ্বল মাহমুদউল্লাহ। তিনে মিলে বাংলাদেশ গড়েছিল টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ স্কোর। দল দেখছিল আশার আলো। কিন্তু সেই আলো নিভে গেছে লঙ্কানদের ব্যাটিং তাণ্ডবে। বাংলাদেশের রেকর্ড ছাপিয়ে শ্রীলঙ্কা জিতেছে রেকর্ড গড়ে।
  • রেকর্ড ইনিংস গড়েও হারল বাংলাদেশ
    টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ গড়েও বড় ব্যবধানে হারতে হলো বাংলাদেশকে। স্বাগতিকদের বোলিং এলোমেলো করে দিয়ে ২০ বল বাকি থাকতে ৬ উইকেটের সহজ জয় পেয়েছে শ্রীলঙ্কা।
  • অধিনায়ক মাহমুদউল্লাহর মন্ত্র অনুপ্রেরণা ও স্বাধীনতা
    ঘরোয়া ক্রিকেটে নেতৃত্বের নিজস্ব একটা ঘরানা তৈরি করতে পেরেছেন মাহমুদউল্লাহ। সেটিকে এবার ফুটিয়ে তুলতে চান জাতীয় দলেও। ভারপ্রাপ্ত দায়িত্বে যদিও কাজটা কঠিন। তবু নিজের ছাপটা রাখতে চান অভিজ্ঞ এই ক্রিকেটার।
  • বাংলাদেশের নতুন মুখদের ব্যাপারে ধারণা আছে শ্রীলঙ্কার
    বাংলাদেশের টি-টোয়েন্টি দলে থাকা ছয় নতুন মুখ অচেনা নয় শ্রীলঙ্কানদের। উপুল থারাঙ্গা জানিয়েছেন, বিপিএলে খেলার সুবাদে প্রথমবারের মতো দলে আসা ক্রিকেটারদের ব্যাপারে ভালো ধারণা আছে তাদের। 
  • ‘সাকিবকে হারানো বাংলাদেশের জন্য বড় ধাক্কা’
    বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কাকেই ফেভারিট বলছেন থিসারা পেরেরা। এই অলরাউন্ডারের মতে এর অন্যতম কারণ, বাংলাদেশ দলে সাকিব আল হাসানের না থাকা।
  • আকরামকে ছাড়িয়ে রোমাঞ্চিত হেরাথ
    টেস্ট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনার হয়ে গেছেন বেশ আগেই। প্রথম বাঁহাতি স্পিনার হিসেবে ছুঁয়েছেন ৪০০ উইকেটও। এবার পেস-স্পিন মিলিয়েই টেস্ট ইতিহাসের সফলতম বাঁহাতি বোলার হয়ে গেলেন রঙ্গনা হেরাথ। নতুন উচ্চতায় ওঠে রোমাঞ্চিত এই লঙ্কান স্পিনার।
  • হতশ্রী ব্যাটিংয়ে হতাশার হার
    লক্ষ্য ছিল দুরূহ। পরিস্থিতি ছিল কঠিন। তবে প্রতিকূল স্রোতে সাঁতারের চেষ্টা তো করা যেত! বাংলাদেশের ব্যাটিংয়ে পড়ল না সেই ইচ্ছের বিন্দুমাত্র প্রতিফলন। একের পর এক বাজে শট, আরও একবার হতশ্রী ব্যাটিংয়ের প্রদর্শনী, ম্যাচে দ্বিতীয়বার ব্যাটিং ধস। আড়াই দিনেই বাংলাদেশ ডুবল বিব্রতকর হারে।
  • বাংলাদেশের সামনে অসম্ভবের কাছাকাছি লক্ষ্য
    লক্ষ্যটা কঠিন হয়ে পড়েছিল আগের দিনই। তৃতীয় দিন সকালে আরও বাড়ল শ্রীলঙ্কার রান। আরও দূরে সরল বাংলাদেশের জয়ের সম্ভাবনা। শেষ পর্যন্ত বাংলাদেশের লক্ষ্যটা যা দাঁড়াল, উইকেটের অবস্থা ও ম্যাচের পরিস্থিতি বিবেচনায় বলা যায় তা অসম্ভবের কাছাকাছি।
  • ব্যাটিং ব্যর্থতায় বিব্রতকর হার
    প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতা থেকে দ্বিতীয় ইনিংসেও বের হয়ে আসতে পারেনি বাংলাদেশ। তালগোল পাকানো ব্যাটিংয়ে শ্রীলঙ্কার কাছে ঢাকা টেস্ট আড়াই দিনেই হেরেছে ২১৫ রানে।
  • বাংলাদেশকে হারানোর রান হয়ে গেছে, বিশ্বাস লঙ্কানদের
    উইকেটে বল ঘুরছে বনবন করে। কোনো বল ছোবল দিচ্ছে সাপের মতো। একই লেংথ থেকে কোনোটি হচ্ছে নিচু। গতির হেরফেরও নিত্য। সেই উইকেটেই শ্রীলঙ্কা এগিয়ে গেছে ৩১২ রানে। রোশেন সিলভার বিশ্বাস, বাংলাদেশকে হারানোর রান হয়ে গেছে।