• টি-টোয়েন্টি লিগের ইতিবাচক প্রভাব দেখছেন অরবিন্দ ডি সিলভা
    ফ্র‍্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আছে টেস্ট খেলুড়ে প্রায় সব দেশের। এর বাইরেও কিছু দেশ এই ধরনের টুর্নামেন্ট আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে কোনো না কোনো আন্তর্জাতিক সিরিজের সঙ্গে সাংঘর্ষিক হয়ই এগুলো। অনেক সময়ই খেলোয়াড়রা আন্তর্জাতিক ক্রিকেটকে উপেক্ষা করে বেছে নেন এসব টুর্নামেন্টকে। তবে এরপরও টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোর বেশ কিছু ইতিবাচক প্রভাব দেখেন শ্রীলঙ্কান কিংবদন্তি অরবিন্দ ডি সিলভা।
  • টেস্টে ফেরার অপেক্ষা আরও দীর্ঘ হলো অ্যাগারের
    লম্বা সময় পর অ্যাশটন অ্যাগারের টেস্টে ফেরার প্রবল সম্ভাবনা জেগেছিল। কিন্তু চোট সেই পথে বাধা হয়ে এলো। একই কারণে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে খেলতে না পারা অস্ট্রেলিয়ার এই বাঁহাতি স্পিনার ছিটকে পড়লেন দ্বিতীয় টেস্ট থেকেও।
  • তিন দিনেই শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া
    প্রথম ইনিংসের ব্যাটিংয়ের হতাশা কাটানো তো দূরের কথা, এবার ব্যাট হাতে শুরু থেকেই বিপর্যয়ে পড়ল শ্রীলঙ্কা। ন্যাথান লায়ন ও ট্রাভিস হেডের দারুণ বোলিংয়ে পথ হারিয়ে দলটি কোনোমতে এড়াল ইনিংস হার। ছোট্ট রান তাড়ায় নেমে প্রথম ওভারেই পরপর চার-ছক্কা হাঁকিয়ে ম্যাচ শেষ করে দেন ডেভিড ওয়ার্নার।
  • খাওয়াজা-গ্রিনের ব্যাটে অস্ট্রেলিয়ার লিড
    পঞ্চাশ ছুঁয়ে ইনিংস বড় করতে পারলেন না উসমান খাওয়াজা। তার মতো সত্তরের ঘরে গিয়ে ফিরে গেলেন ক্যামেরন গ্রিনও। এই দুইজন ছাড়া ফিফটি এলো না কারো ব্যাট থেকে। এর পরও অবশ্য সবার মিলিত অবদানে শ্রীলঙ্কার বিপক্ষে শতরানের লিড পেয়ে গেছে অস্ট্রেলিয়া।
  • লায়নের ৫ উইকেটের পর চাপে অস্ট্রেলিয়াও
    প্রথম দিনই স্পিনাররা পেলেন বড় টার্ন, সঙ্গে মিলল অসমান বাউন্স। স্পিন সহায়ক উইকেটে নিজেকে মেলে ধরলেন ন্যাথান লায়ন। শ্রীলঙ্কার ব্যাটিং লাইন আপ ধসিয়ে অস্ট্রেলিয়ান অফ স্পিনার নিলেন পাঁচ উইকেট। পরে ব্যাটিংয়ে নেমে খুব একটা ভালো অবস্থানে নেই সফরকারীরাও।
  • ‘নতুন ব্যাগি গ্রিন’ আর ‘নতুন শুরুর’ অপেক্ষায় ম্যাক্সওয়েল
    আবার টেস্ট ক্রিকেটে সুযোগ পাবেন, এমন আশা সবসময়ই ছিল গ্লেন ম্যাক্সওয়েলের। তবে শ্রীলঙ্কা সফরেই যে সুযোগটা এসে যাবে, সেটি অন্তত তিনি ভাবেননি। তাই ‘ব্যাগি গিন’ ক্যাপটা সঙ্গে করে আনেননি। হঠাৎ করে টেস্ট দলে ডাক পেয়ে যাওয়া অস্ট্রেলিয়ান অলরাউন্ডার বললেন, ক্যাপটা নাকি আর পরার মতো অবস্থায় নেই। গলে টেস্ট খেলতে হলে তাকে নিতে হবে নতুন একটি ‘ব্যাগি গ্রিন।’
  • শ্রীলঙ্কা দলে টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা ভ্যান্ডারসে
    দুর্দান্ত না হলেও ওয়ানডে সিরিজে খুব একটা খারাপ করেননি জেফ্রি ভ্যান্ডারসে। এবার তিনি ডাক পেলেন টেস্ট দলে। লাল বলের ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা এই লেগ স্পিনারকে নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের জন্য দল সাজিয়েছে শ্রীলঙ্কা।
  • কেয়ারির দায়িত্বশীল ব্যাটিংয়ে জয়ে শেষ অস্ট্রেলিয়ার
    বোলারদের নৈপুণ্যে লক্ষ্যটা ছোট থাকলেও পথ হারাতে বসেছিল অস্ট্রেলিয়া। পড়েছিল আরেকটি হারের শঙ্কায়। সেখান থেকে দলের হাল ধরেন অ্যালেক্স কেয়ারি। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় দিয়ে শেষ করল সফরকারীরা।
  • ৫ বছর পর টেস্ট খেলার হাতছানি ম্যাক্সওয়েলের
    সতীর্থের চোট কপাল খুলে দিয়েছে গ্লেন ম্যাক্সওয়েলের। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের দলে যোগ করা হয়েছে এই অলরাউন্ডারকে। তাতে পাঁচ বছর পর সাদা পোশাকে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করার হাতছানি তার সামনে।
  • পঞ্চম ওয়ানডেতে নেই হেড, অনিশ্চিত প্রথম টেস্টেও
    শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে আরেকটি ধাক্কা খেল অস্ট্রেলিয়া। হ্যামস্ট্রিং চোটে পঞ্চম ও শেষ ওয়ানডে থেকে ছিটকে পড়েছেন ট্রাভিস হেড। মিডল অর্ডার এই ব্যাটসম্যানকে প্রথম টেস্টে পাওয়া নিয়েও জেগেছে শঙ্কা।
  • পাকিস্তান টেস্ট দলে ফিরলেন ইয়াসির শাহ
    প্রায় এক বছর পর টেস্ট খেলার হাতছানি ইয়াসির শাহর সামনে। শ্রীলঙ্কা সফরের জন্য পাকিস্তান টেস্ট দলে ফিরেছেন ৩৬ বছর বয়সী এই লেগ স্পিনার।
  • উত্তেজনার ভেলায় চেপে এক যুগ পর লঙ্কানদের সিরিজ জয়
    রোমাঞ্চের নানা বাঁক পেরিয়ে ম‍্যাচ এসে পৌঁছাল শেষ বলে। অস্ট্রেলিয়ার প্রয়োজন পাঁচ রান। আগের দুই বলে বাউন্ডারি হাঁকানো ম‍্যাথু কুনেমানের ব‍্যাট থেকে একটি চার কিংবা ছক্কা এসে যাওয়া অসম্ভব কিছু না। প্রথম পাঁচ বলে তেমন একটা ভালো করতে না পারা দাসুন শানাকা ধরে রাখতে পারলেন স্নায়ু চাপ। ছক্কার চেষ্টায় কাভারে ক‍্যাচ তুলে দিলেন ব‍্যাটসম‍্যান। এক যুগ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের আনন্দে ভাসল শ্রীলঙ্কা।
  • শঙ্কা কাটিয়ে প্রস্তুত মেন্ডিস, অনিশ্চিত গুনাথিলাকা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে আহত অবসর নিয়ে মাঠ ছাড়া কুসল মেন্ডিস পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। পরের ম্যাচ খেলার জন্যও প্রস্তুত তিনি। তবে দানুশকা গুনাথিলাকার খেলার সম্ভাবনা এখনও ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।
  • নিসানকার দুর্দান্ত সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল শ্রীলঙ্কা
    সামনে ছিল বড় লক্ষ্য। জিততে হলে গড়তে হতো রেকর্ড। রেকর্ড জুটিতে দলকে পথ দেখালেন পাথুম নিসানকা ও কুসল মেন্ডিস। চমৎকার এক সেঞ্চুরিতে নিসানকা খেললেন রেকর্ড গড়া ইনিংস। অসাধারণ জয়ে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা।
  • দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে সমতায় শ্রীলঙ্কা
    শ্রীলঙ্কার প্রথম আট ব্যাটসম্যানের সবাই গেলেন দুই অঙ্কে। কিন্তু চল্লিশও ছুঁতে পারলেন না কেউ। মাঝারি পুঁজি নিয়ে বোলিং ও ফিল্ডিংয়ে অবশ্য তারা নিজেদের মেলে ধরলেন দারুণভাবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত জয়ে সিরিজে ফেরাল সমতা।
  • স্টয়নিসকেও হারাল অস্ট্রেলিয়া
    শ্রীলঙ্কায় পা রাখার পর থেকে চোট যেন পিছু ছাড়ছেনা অস্ট্রেলিয়ার। একের পর এক খেলোয়াড় হারাচ্ছে দলটি। এই তালিকায় সবশেষ সংযোজন মার্কাস স্টয়নিস। সাইড স্ট্রেইনের চোটে সফর থেকেই ছিটকে গেছেন এই অলরাউন্ডার।
  • ম্যাক্সওয়েলের অসাধারণ ইনিংসে অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর জয়
    ব্যাটিংয়ে ঝড়ো ইনিংস খেলার পর বল হাতেও আলো ছড়ালেন ভানিন্দু হাসারাঙ্গা। জাগালেন জয়ের আশা। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না শ্রীলঙ্কা। খুনে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে দারুণ জয় এনে দিলেন গ্লেন ম্যাক্সওয়েল।
  • মুরালিধরনকে ছাড়িয়ে বোল্টের সাড়ে ১০ বছরের চাওয়া পূরণ
    ট্রেন্ট বোল্টের মূল পরিচয় বোলার। নিউ জিল্যান্ডের ইতিহাসের সেরাদের একজন তিনি। বোলিংয়ের কোনো কীর্তিতে দৃষ্টি থাকার কথা তার। অথচ এই পেসারের মনে ছিল ভিন্ন চাওয়া। ব্যাটিংয়ের একটি অর্জনের জন্য ক্যারিয়ারে শুরু থেকেই নাকি তার মনে ছিল সুপ্ত বাসনা! অবশেষে বহু কাঙ্ক্ষিত সেই রেকর্ড তিনি নিজের করে নিলেন।
  • এবার ছিটকে গেলেন স্টার্কের কাভার রিচার্ডসন
    অস্ট্রেলিয়া শিবিরে চোটের আঘাত বেড়েই চলেছে। একের পর এক ক্রিকেটারকে হারাচ্ছে দলটি। মিচেল স্টার্কের কাভার হিসেবে ওয়ানডে দলে জায়গা পাওয়া কেন রিচার্ডসনও এবার ছিটকে গেলেন।
  • মুশফিককে টপকে মে মাসের সেরা ম্যাথিউস
    আইসিসির মাস সেরার লড়াইয়ে প্রথমবার জায়গা পেয়েই বাজিমাত করলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। মে মাসে বাংলাদেশ সফরে দুই টেস্টেই সেঞ্চুরি উপহার দিয়ে শ্রীলঙ্কান এই অলরাউন্ডার জিতে নিলেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ স্বীকৃতি। দেশটির প্রথম ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন তিনি।
  • ১৩ বলের তাণ্ডবে ‘সমালোচনার জবাব’ শানাকার
    সমীকরণ মনে হচ্ছিল নাগালের বাইরে। চোখ রাঙাচ্ছিল হোয়াইটওয়াশ। ধীরগতির ব্যাটিংয়ে কাঠগড়ায় দাঁড়ানোর শঙ্কায় স্বয়ং অধিনায়ক। কিন্তু শেষ তিন ওভারে রেকর্ড গড়া ব্যাটিংয়ে সব বদলে দিলেন দাসুন শানাকা। পরাজয়ের দুয়ার থেকে অবিশ্বাস্য ব্যাটিং ঝড়ে শ্রীলঙ্কাকে জয়ের ঠিকানায় পৌঁছে দিলেন তিনি। তার এই ব্যাটিংয়ে মুগ্ধ সাবেক অধিনায়ক ও লঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে বললেন, সমালোচনার দারুণ জবাব এটি।
  • শানাকার খুনে ব‍্যাটিংয়ে শ্রীলঙ্কার অবিশ্বাস‍্য জয়
    শেষ বলে প্রয়োজন ১ রান। কেন রিচার্ডসন ডেলিভারি দিলেন অফ স্টাম্পের অনেক বাইরে। তাড়া করার চেষ্টা করলেন না দাসুন শানাকা। আম্পায়ার দিলেন ওয়াইড, ১ বল বাকি থাকতেই জিতে গেল শ্রীলঙ্কা। এমন নিস্তরঙ্গ শেষ দেখে বোঝার উপায় নেই, কতটা পাগলাটে ছিল স্বাগতিকদের ইনিংসের শেষ ৩ ওভার। অস্ট্রেলিয়ার বিপক্ষে কতটা অবিশ্বাস‍্য জয়ে তারা এড়িয়েছে হোয়াইটওয়াশ।
  • লঙ্কা প্রিমিয়ার লিগ শুরু ৩১ জুলাই
    লঙ্কা প্রিমিয়ার লিগের তৃতীয় আসর শুরুর সময় চূড়ান্ত হয়েছে। আগামী ৩১ জুলাই মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টটি।
  • শ্রীলঙ্কা দলকে জরিমানা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে শ্রীলঙ্কা। দলটির খেলোয়াড়দের ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • প্রথমবার শ্রীলঙ্কা দলে ওয়াল্লালাগে-মাদুশান
    সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ছিলেন শ্রীলঙ্কা দলের অধিনায়ক। অলরাউন্ড পারফরম্যান্সে সেখানে ছড়ান আলো। ঘরোয়া ক্রিকেটেও ধারাবাহিকভাবে ভালো করছেন। যার পুরস্কার হিসেবে শ্রীলঙ্কা জাতীয় দলে প্রথমবার ডাক পেলেন দুনিথ ওয়াল্লালাগে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আরেক নতুন মুখ প্রমোদ মাদুশান।
  • দুই রিচার্ডসনের বোলিংয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    কেন রিচার্ডসন ও জাই রিচার্ডসনের দারুণ বোলিংয়ে লক্ষ‍্যটা নাগালে ছিল অস্ট্রেলিয়ার। তবে লেগ স্পিনার ভানিন্দু হাসারাঙ্গার নৈপুণ্যে সেটাও হয়ে ওঠে কঠিন। শেষ পর্যন্ত অবশ‍্য পেরে ওঠেনি শ্রীলঙ্কা। টানা দুই জয়ে এক ম‍্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল সফরকারীরা।
  • ২৮ রানে ৯ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার বড় হার
    ব্যাটিংয়ের শুরুটা আশা জাগানিয়া। ১ উইকেট হারিয়ে দ্বাদশ ওভারে শ্রীলঙ্কার রান স্পর্শ করল একশ। এরপরই ভোজবাজির মতো পাল্টে গেল চিত্র। জশ হেইজেলউড, মিচেল স্টার্কদের দারুণ বোলিংয়ে হুড়মুড় করে ভেঙে পড়ল লঙ্কান ব্যাটিং। দুই ওপেনারের অপরাজিত ফিফটিতে অস্ট্রেলিয়া জিতে গেল অনায়াসে।
  • আঙুল ভেঙে শ্রীলঙ্কা সফর শেষ অ্যাবটের
    শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগেই একটি ধাক্কা খেল অস্ট্রেলিয়া। আঙুল ভেঙে পুরো সিরিজ থেকে ছিটকে গেলেন পেসার শন অ্যাবট।
  • টাই ম্যাচে সর্বনিম্ন রানের রেকর্ড
    টি-টোয়েন্টি ক্রিকেটে টাই ম্যাচের সংখ্যা কম নয়। তবে শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে এই ফলাফলের একটি ম্যাচ জায়গা করে নিল রেকর্ডের পাতায়। ছেলেদের ২০ ওভারের সংস্করণে টাই ম্যাচে হলো সর্বনিম্ন রানের ইতিহাস।
  • আবারও মে মাসের সেরার লড়াইয়ে মুশফিক
    শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই টেস্টে সেঞ্চুরি। দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন মুশফিকুর রহিম। জায়গা করে নিলেন আইসিসির মে মাসের সেরার সংক্ষিপ্ত তালিকায়। এক বছর আগে ঠিক এই মাসের সেরার লড়াইয়ে প্রথমবার জায়গা পেয়েই জিতেছিলেন তিনি ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর স্বীকৃতি।
  • সঙ্কটে জর্জরিত লঙ্কানদের মুখে হাসি ফোটাতে চায় অস্ট্রেলিয়া
    নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য আকাশচুম্বী, বিদ্যুৎ ও জ্বালানীর অভাবে ভুগছে গোটা দেশ। ঋণের বোঝা মাথায় নিয়ে দুর্বিষহ জীবন পার করছে শ্রীলঙ্কার মানুষ। দেশটির কঠিন এই সময়ে সেখানে খেলতে গেছে অস্ট্রেলিয়া। দলটির অধিনায়ক অ্যারন ফিঞ্চ বললেন, লঙ্কান মানুষের মুখে সামান্য হাসি ফোটানোর লক্ষ্য তাদের।
  • ফের শ্রীলঙ্কার কোচিং স্টাফে মালিঙ্গা
    পেসারদের কৌশলগত দিক উন্নতির জন্য আবারও লাসিথ মালিঙ্গার শরণাপন্ন হয়েছে শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে সাদা বলের সিরিজের জন্য কিংবদন্তি এই ফাস্ট বোলারকে যোগ করা হয়েছে কোচিং স্টাফে।
  • ‘জুনিয়র মালিঙ্গাকে’ নিয়ে অস্ট্রেলিয়ার অপেক্ষায় লঙ্কানরা
    স্লিঙ্গিং বোলিং অ্যাকশনের কারণে পরিচিতি পেয়ে গেছেন ‘জুনিয়র মালিঙ্গা’ নামে। আইপিএলে সামর্থ্যের ঝলক দেখিয়ে প্রশংসা কুরিয়েছেন মহেন্দ্র সিং ধোনির। সবচেয়ে বড় সুসংবাদটি হয়তো এবার শুনলেন মাথিশা পাথিরানা। প্রথমবারের মতো যে ডাক পেলেন তিনি শ্রীলঙ্কা দলে।
  • আসিথার ক্যাচে লিটনের বিদায়ই ‘টার্নিং পয়েন্ট’
    লাঞ্চের পর খেলা মাত্র শুরু হয়েছে তখন। বাংলাদেশের ম্যাচ বাঁচানোর সম্ভাবনা জিইয়ে আছে ভালোভাবেই। লিটন দাস খেলছেন দারুণ আস্থায়। হঠাৎই দারুণ এক মুহূর্ত উপহার দিলেন আসিথা ফার্নান্দো। নিজের বলে লঙ্কান পেসার নিলেন অসাধারণ এক ক্যাচ। এরপর হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাংলাদেশের ইনিংস। ম্যাচ শেষে লঙ্কান কিপার-ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা বললেন, ওই ক্যাচেই ঘুরে গেছে দিনের মোড়।
  • লাঞ্চের পর দিক হারিয়ে বাংলাদেশের বড় হার
    সাকিব আল হাসান ও লিটন দাসের শতরানের জুটিতে জেগেছিল আশা। দ্বিতীয় সেশন ঠিকঠাক কাটিয়ে দিতে পারলে হয়তো ম‍্যাচ বাঁচানোর পথে এগিয়ে যেতে পারতো বাংলাদেশ। আসিথা ফার্নান্দোর ক‍্যারিয়ার সেরা বোলিংয়ে এর ধারেকাছেও যেতে পারল না স্বাগতিকরা। তাদের হতাশায় ডুবিয়ে অনায়াসে মিরপুর টেস্ট জিতে সিরিজও জিতল শ্রীলঙ্কা।
  • হতাশাজনক ব্যাটিংয়ে হেরে গেল বাংলাদেশ
    মিরপুর টেস্টে ১০ উইকেটের বিশাল জয়ে সিরিজও জিতে নিল শ্রীলঙ্কা।
  • তামিম শূন্য, মুমিনুল শূন্য, শেষ দিনের কঠিন পরীক্ষায় বাংলাদেশ
    প্রথম ইনিংসের ভুল থেকে যেন কিছুই শিখেননি বাংলাদেশের ব‍্যাটসম‍্যানরা। স্রেফ ১০ ওভারের মধ‍্যে দ্বিতীয় ইনিংসও পরিণত হলো ধ্বংসস্তূপে। সেখান থেকে দলকে বাঁচাতে আবার জুটি বেঁধেছেন প্রথম ইনিংসের দুই নায়ক মুশফিকুর রহিম ও লিটন দাস।
  • শেষ বিকেলে পথ হারিয়ে শঙ্কায় বাংলাদেশ
    মিরপুরে সিরিজ নির্ধারণী টেস্টের চতুর্থ দিনের চ্যালেঞ্জে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ।
  • সাকিব-ইবাদতের ছোবল সামলে এগিয়ে শ্রীলঙ্কা
    ইবাদত হোসেনের হাত ধরে দিনের দ্বিতীয় বলেই এলো উইকেট। এরপর ঝলক দেখালেন সাকিব আল হাসান। পরে চতুর্থ উইকেট জুটির প্রতিরোধও ভাঙলেন বাঁহাতি এই স্পিনার। তবে বল হাতে ভূমিকা রাখতে পারলেন না আর কেউ। বৃষ্টি বিঘ্নিত দিনে লিডের পথে অনেকটাই এগিয়ে গেল শ্রীলঙ্কা।
  • সঙ্কটময় শ্রীলঙ্কায় সফর নিয়ে উদ্বিগ্ন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা
    স্বাধীনতার পর নিজেদের ইতিহাসে সবচেয়ে নাজুক অর্থনৈতিক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। এমন একটি সময়ে দেশটিতে সফর করা নৈতিকভাবে ঠিক হবে কি-না, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) প্রধান নির্বাহী কর্মকর্তা টড গ্রিনবার্গ আশাবাদী, পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যাবে সফরটি।
  • দারুণ শুরুর পর শেষটায় হতাশ বাংলাদেশ
    শক্ত অবস্থানে থেকে তৃতীয় দিন শেষ করেছে সফরকারীরা।
  • প্রচুর অনুশীলন করে সফল রাজিথা
    চোটের জন‍্য ম‍্যাচের আগে ছিটকে গেছেন কয়েকবার। ম‍্যাচের মাঝপথ থেকেও ছিটকে যাওয়ার অভিজ্ঞতা আছে একবার। হাল না ছেড়ে করে গেছেন কঠোর পরিশ্রম। এক দিকে চলেছে বোলিং আরও ধারাল করার কাজ, আরেক দিকে চলেছে পুনর্বাসনের প্রক্রিয়া। সবকিছু সফলভাবে করেই বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে দ‍্যুতিময় কাসুন রাজিথা।
  • শৃঙ্খলাভঙ্গের কারণে বাংলাদেশ থেকে ফেরত পাঠানো হচ্ছে লঙ্কান ব্যাটসম্যানকে
    দলের সফর শেষ হওয়ার আগেই সফর শেষ কামিল মিশারার। শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বাংলাদেশ থেকে দেশে ফেরত পাঠানো হচ্ছে শ্রীলঙ্কার এই কিপার-ব্যাটসম্যানকে।
  • করুনারত্নের লড়াই, বাংলাদেশের শিকার ২ উইকেট
    মিরপুরে সিরিজ নির্ধারণী টেস্টের দ্বিতীয় দিনের চ‍্যালেঞ্জে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ।
  • লিটনকে জীবন দিয়ে আক্ষেপে পুড়ছে শ্রীলঙ্কা
    কোনো চেষ্টাই যখন কাজে আসছিল না তখন একটা সুযোগ তৈরি করেছিলেন আসিথা ফার্নান্দো। কিন্তু লিটন দাসের ক‍্যাচ জমাতে পারেননি বদলি ফিল্ডার কামিন্দু মেন্ডিস। জীবন পেয়ে আর পেছনে তাকাননি লিটন, সেঞ্চুরি ছুঁয়ে অপরাজিত ১৩৫ রানে। কামিন্দুর সেই ব‍্যর্থতা দিন শেষে পোড়াচ্ছে তার দলকে।
  • দুঃস্বপ্নের শুরুর পর বাংলাদেশের স্বপ্নময় দিন
    সাত ওভারের মধ‍্যেই নেই ৫ উইকেট। ৪২ মিনিটের মধ‍্যে দলের অর্ধেক ব‍্যাটসম‍্যানকে হারানো বাংলাদেশের সামনে তখন এক সেশনেই গুটিয়ে যাওয়ার চোখ রাঙানি। সেখান থেকে কী দারুণভাবেই না দলকে টানলেন মুশফিকুর রহিম ও লিটন দাস। সেঞ্চুরি করলেন, রেকর্ড গড়লেন আর দলকে উপহার দিলেন স্বপ্নের দিন। তাদের সৌজন‍্যেই শুরুর মলিনতা ঝেড়ে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে বড় সংগ্রহের পথে ছুটছে বাংলাদেশ। 
  • বুকে ব‍্যথা নিয়ে মাঠ থেকে হাসপাতালে কুসল মেন্ডিস
    লাঞ্চের আগে শেষ ওভারে বুক চেপে ধরে মাঠ ছাড়েন কুসল মেন্ডিস। শুরুতে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চিকিৎসকদের কক্ষে নেওয়া হয় শ্রীলঙ্কার এই টপ অর্ডার ব‍্যাটসম‍্যানকে। পরে পরীক্ষার জন‍্য নেওয়া হয় হাসপাতালে।
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে লিটন-মুশফিকের সেঞ্চুরি ও রেকর্ড জুটি
    মিরপুরে সিরিজ নির্ধারণী টেস্টে শুরুর বিপদ কাটিয়ে দারুণভাবে প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ।
  • বাংলাদেশকে হারানোর কার্যকর একাদশ সাজাচ্ছে শ্রীলঙ্কা
    রেকর্ড-পরিসংখ্যান আর নানা তথ্য-উপাত্ত থেকে মিলবে ইঙ্গিত। সহকারী কোচের কাছ থেকে পাওয়া যাবে বাস্তব ধারণা। দুটি মিলিয়েই উপযুক্ত একাদশ গড়ছে শ্রীলঙ্কা, যে ১১ জন দলকে এনে দিতে পারবে জয়। কাজটি অবশ্য সহজ হবে না, মানছেন তাদের কোচ ক্রিস সিলভারউড। তবে কঠিন লড়াইয়ে উতরেই লঙ্কানরা পেতে চায় কাঙ্ক্ষিত সাফল্য।
  • ড্র হবে, প্রথম দিনেই ‘জানত’ শ্রীলঙ্কা
    আগের দুই সফরেও চট্টগ্রামে টেস্ট জিততে পারেনি শ্রীলঙ্কা। সেই দুই ম‍্যাচেই হয়েছিল রান উৎসব। এবার ততটা রান না হলেও উইকেটের জন‍্য প্রাণান্ত চেষ্টা করতে হলো বোলারদের। এই ম‍্যাচে ফল সম্ভব নয়, অনেক আগেই বুঝতে পেরেছিল শ্রীলঙ্কা। মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান ধনাঞ্জয়া ডি সিলভা দাবি করলেন, প্রথম দিনের খেলা দেখেই তারা বুঝতে পেরেছিলেন ম্যাচ ড্র হবে।
  • চট্টগ্রাম থেকেই মিরপুর টেস্টের পরিকল্পনা জানিয়ে দিল শ্রীলঙ্কা
    সবে মাত্র শেষ হলো প্রথম টেস্ট। পরের টেস্ট শুরু হতে এখনও বাকি তিন দিন। এর মধ‍্যে চট্টগ্রাম থেকে ঢাকায় আসবে শ্রীলঙ্কা দল। অনুশীলন করবে, মিরপুরের উইকেট দেখবে, এরপর না হয় আসবে একাদশের প্রসঙ্গ। বিস্ময়করভাবে এর অনেক আগেই শ্রীলঙ্কার পরিকল্পনা জানিয়ে দিলেন ধনাঞ্জয়া ডি সিলভা। চট্টগ্রাম টেস্ট শেষ হতে না হতেই বলে দিলেন পরের টেস্টের কম্বিনেশন।
  • তাইজুলের দারুণ লড়াইয়ের পরও ড্র চট্টগ্রাম টেস্ট
    দুর্দান্ত বোলিংয়ে আলো ছড়ালেন তাইজুল ইসলাম। বাঁহাতি এই স্পিনারের ছোবলে একটা সময় জমে গিয়েছিল ম্যাচ। সম্ভাবনা জেগেছিল ফল বেরুনোর। কিন্তু নিরোশান ডিকভেলা ও দিনেশ চান্দিমালের চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ড্র হলো বাংলাদেশ-শ্রীলঙ্কার চট্টগ্রাম টেস্ট।
  • শেষ বেলার ২ উইকেটে এগিয়ে বাংলাদেশ
    চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন শেষে ২৯ রানে এগিয়ে বাংলাদেশ।
  • বাংলাদেশ কী করে, আগ্রহ নিয়ে অপেক্ষায় লঙ্কান কোচ
    উইকেট খুব বেশি নিতে না পারলেও বাংলাদেশকে দ্রুত রান তুলতে দেয়নি শ্রীলঙ্কা। তাতে রোমাঞ্চকর এক বাঁকে দাঁড়িয়ে চট্টগ্রাম টেস্ট। প্রতিপক্ষকে আরেকবার অলআউট করতে যথেষ্ট ওভার রাখতে হবে বাংলাদেশের। এর জন‍্য রান তুলতে হবে দ্রুত। তাই চতুর্থ দিন স্বাগতিকরা ব‍্যাটিংয়ে কী পরিকল্পনা নিয়ে নামে, তা দেখতে অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় লঙ্কান কোচ ক্রিস সিলভারউড।
  • তামিমের সেঞ্চুরি ও তিন ফিফটিতে বাংলাদেশের দিন
    চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের লড়াইয়ে মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলঙ্কা।
  • ‘ঈশ্বরের দেওয়া’ ১৯৯ রানেই খুশি ম্যাথিউস
    আউট হওয়ার ঠিক পরপর এক রানের জন্য এক সমুদ্র আক্ষেপ থাকতে পারে। তবে মনের ভেতরের সেই উথাল-পাথাল ঢেউ নিস্তরঙ্গ হতে থাকে ধীরে ধীরে। সময়ের সঙ্গে প্রাপ্তির জোয়ারও প্রশান্তি বইয়ে দেয় হৃদয়ের অলিন্দে। অ্যাঞ্জেলো ম্যাথিউস যেমন ভুলে গেছেন ১ রানের হতাশা। বরং ১৯৯ রান করতে পেরেই তিনি কৃতজ্ঞতা প্রকাশ করলেন স্রষ্টার প্রতি।
  • ৫০-৬০ রান কম হয়ে গেছে, বললেন ম‍্যাথিউস
    ২১ বলের মধ‍্যে চার উইকেট হারানো শ্রীলঙ্কার জন‍্য এক সময় সাড়ে তিনশ রানই মনে হচ্ছিল দূরের পথ। সেখান থেকে দলকে চারশ রানের কাছে নিয়ে যান অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউস। তবে চিত্রটা বড় করে দেখলে এই রানও যথেষ্ট মনে হচ্ছে না অভিজ্ঞ মিডল অর্ডার ব‍্যাটসম‍্যানের। ৫০-৬০ রান কম হয়েছে বলেই মনে হচ্ছে তার।
  • বাংলাদেশে ম্যাথিউস প্রথম, ৯৯ ও ১৯৯ রানেও তিনি একমাত্র
    অ্যাঞ্জেলো ম্যাথিউস আউট হতেই বাংলাদেশের ফিল্ডাররা খানিকটা উদযাপন শেষে ঘিরে ধরলেন তাকে। তার সঙ্গে করমর্দন করলেন, পিঠ চাপড়ে দিলেন সবাই। শিকারি নাঈম হাসানও ছুটে গিয়ে অভিনন্দন জানালেন শিকারকে। কিন্তু ম্যাথিউসের কী তখন আর এসবে মন ভেজার ‘মুড’ আছে! সুবাস পেয়েও হারিয়ে ফেললেন ডাবল সেঞ্চুরি। নিজের ওপর রাগ, আফসোস, হতাশা সবকিছুই চেপে বসার কথা তার।
  • শ্রীলঙ্কাকে চারশর নিচে থামানোর পর তামিম-জয়ের দৃঢ়তা
    চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে ৩২১ রানে পিছিয়ে বাংলাদেশ, হাতে আছে ১০ উইকেট।
  • ‘এই উইকেটে প্রথম ইনিংসে বড় রান খুব গুরুত্বপূর্ণ’
    সবুজ ঘাসের ছোঁয়া ছিল উইকেটে। পেসারদের জন্য একটু সুবিধাও ছিল। কিছুটা সুইং পেয়েছিলেন শরিফুল ইসলাম ও সৈয়দ খালেদ আহমেদ। কিন্তু সুবিধা কাজে লাগাতে পারেননি তারা। পরে উইকেট হয়ে যায় ব্যাটিংয়ের জন্য দারুণ সহায়ক। অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউসের ধারণা, এই অবস্থা দুয়েক দিনের বেশি থাকবে না। এরপর সহায়তা পেতে শুরু করবেন স্পিনাররা। তাই শ্রীলঙ্কার অভিজ্ঞতা এই মিডল অর্ডার ব‍্যাটসম‍্যানের মনে হচ্ছে, প্রথম ইনিংসে বড় রান হবে খুব গুরুত্বপূর্ণ। 
  • চারশর নিচে থামাতে চায় বাংলাদেশ, শ্রীলঙ্কার লক্ষ্য ৫০০
    চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলা শেষে একটু এগিয়ে শ্রীলঙ্কা। তবে দুই সেশনে দুটি করে উইকেট নিয়ে তাদের চালকের আসনে বসতে দেয়নি বাংলাদেশ। ম‍্যাচ যেখানে দাঁড়িয়ে সেখান থেকে দ্বিতীয় দিন দুই দলের সামনেই সুযোগ আছে নিয়ন্ত্রণ নেওয়ার। এর জন‍্য শ্রীলঙ্কাকে চারশ রানের নিচে থামাতে চায় বাংলাদেশ। আর সফরকারীরা চায় পাঁচশ রান।
  • ম্যাথিউসের লড়াকু সেঞ্চুরি, পিছিয়ে বাংলাদেশ
    চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের চ‍্যালেঞ্জে মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলঙ্কা।
  • সাকিবের জন্য পরিকল্পনা সাজিয়েই রাখছে শ্রীলঙ্কা
    “মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদের সঙ্গে সাকিব আল হাসানও নেই…”, ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কান সংবাদকর্মী এই প্রসঙ্গ তুলতেই শুধরে দিলেন দিমুথ করুনারত্নে, “আজকেই খবর এসেছে যে সাকিব দলে ফিরেছে।” তাতে মোটামুটি পরিষ্কার, সাকিবের খোঁজখবর তারা ভালোই রাখছেন। এই অলরাউন্ডারের থাকা-না থাকা, খেলা নিয়ে টানাপোড়েন, এসবে তাদের পরিকল্পনায় প্রভাব পড়ছে না বলেও দাবি লঙ্কান অধিনায়কের।
  • মুকিদুলের বাউন্সারে করুনারত্নের বিদায়ের পর বৃষ্টির হানা
    একটি মাত্র প্রস্তুতি ম্যাচ। বাংলাদেশের বিপক্ষে মূল লড়াই শুরুর আগে শ্রীলঙ্কা দলের নিজেদের কিছুটা গুছিয়ে নেওয়ার সুযোগ এই একটিই। কিন্তু প্রকৃতি সেই পথে বাধা হয়ে দাঁড়াল। বৃষ্টির বাগড়ায় কয়েক ওভার খেলার পরই ভেস্তে গেল প্রথম দিন।
  • আর্থিক সংকটের দেশে ক্রিকেটের স্বস্তির ছোঁয়া দিতে চায় শ্রীলঙ্কা দল
    দেশ থেকে ভেসে আসছে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের খবর। চলমান সংকট তাতে সমাধানের পথে এগোবে নাকি আরও ঘনীভূত হবে, তা বলবে সময়। তবে শ্রীলঙ্কার ক্রিকেটাররা নিজেদের করণীয় ঠিক করে ফেলেছেন। বাংলাদেশ সফরে ক্রিকেট মাঠের পারফরম্যান্স দিয়েই তারা খানিকটা হাসি ফোটাতে চান চরম দুঃসময়ে থাকা দেশবাসীর মুখে।
  • পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাদ দিল শ্রীলঙ্কা
    ভবিষ‍্যৎ সফরসূচি পরিকল্পনার অংশ হিসেবে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলার কথা ছিল শ্রীলঙ্কার। সেখান থেকে ওয়ানডে সিরিজ বাদ দিয়েছে দ্বীপ দেশটি।
  • ক‍্যারিয়ার সেরা বোলিংয়ে দ‍্যুতিময় হাসারাঙ্গা
    আক্রমণে যখন এলেন, উইকেটে তখন থিতু সানরাইজার্স হায়দরাবাদের রাহুল ত্রিপাঠী ও এইডেন মারক্রাম। দ্বিতীয় বলেই তাদের প্রতিরোধের দেয়াল ভেঙে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। এরপর একে একে ফেরালেন প্রতিপক্ষের আরও চার ব্যাটসম্যানকে। দুর্দান্ত বোলিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই লঙ্কান লেগ স্পিনিং অলরাউন্ডার ছাড়িয়ে গেলেন নিজেকে।
  • অধিনায়ককে ছাড়া ঢাকায় শ্রীলঙ্কা দল
    দেশজুড়ে চলমান সংকটের ধারাবাহিকতায় শনিবার রাতে শ্রীলঙ্কায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। তবে সেসবের প্রভাব ক্রিকেটে নেই। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলতে লঙ্কানদের ক্রিকেট দল চলে এসেছে বাংলাদেশে।
  • বাংলাদেশ সফরের আগে শ্রীলঙ্কা দলকে সিলভারউডের বার্তা
    শ্রীলঙ্কার দায়িত্ব নেওয়ার পর গত কয়েক সপ্তাহ শুধু পরিসংখ্যান ঘেঁটেছেন ক্রিস সিলভারউড। খুঁজে বের করার চেষ্টা করেছেন কোথায় পরিবর্তন প্রয়োজন। ব্যাটিং ও বোলিংয়ে নির্দিষ্ট কিছু জায়গা চিহ্নিতও করেছেন তিনি। আসন্ন বাংলাদেশ সফরে এ সব জায়গায় উন্নতি দেখতে চান শ্রীলঙ্কার প্রধান কোচ।
  • বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা দলে পরিবর্তনের ছড়াছড়ি
    সবশেষ সিরিজের দল থেকে অনেক পরিবর্তন এনে বাংলাদেশ সফরের জন্য টেস্ট দল সাজিয়েছে শ্রীলঙ্কা। ডাক পেয়েছেন সাদা পোশাকে অভিষেকের অপেক্ষায় থাকা চার জন।
  • ধোনিদের দলে ‘জুনিয়র মালিঙ্গা’
    তার স্লিঙ্গিং বোলিং অ্যাকশন কিংবা ইয়র্কারগুলি মনে করিয়ে দেয় শ্রীলঙ্কান গ্রেট লাসিথ মালিঙ্গার কথা। মাথিশা পাথিরানা তাই পরিচিতি পেয়ে গেছেন ‘জুনিয়র মালিঙ্গা’ নামে। শ্রীলঙ্কার তরুণ এই ফাস্ট বোলারের সামনে এবার আইপিএলে খেলার হাতছানি। টুর্নামেন্টের মাঝপথে তাকে দলে টেনেছে চেন্নাই সুপার কিংস। 
  • শ্রীলঙ্কার চাওয়ায় ম্যাচের ভেন্যু পাল্টাল বিসিবি
    সফরকারী শ্রীলঙ্কা দলের চাওয়ায় একমাত্র প্রস্তুতি ম‍্যাচের ভেন‍্যুতে বদল এনেছে বাংলাদেশে ক্রিকেট বোর্ড। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামের জায়গায় দুই দিনের ম‍্যাচটি হবে সাভারের বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)। 
  • বাংলাদেশের যুব বিশ্বকাপজয়ী কোচকে নিয়ে বাংলাদেশে আসছে শ্রীলঙ্কা
    ক্রিকেটে বাংলাদেশের সেরা সাফল‍্যের একটি- যুব বিশ্বকাপ এসেছে যার হাত ধরে, সেই নাভিদ নওয়াজকে নিয়ে বাংলাদেশে খেলতে আসছে শ্রীলঙ্কা। আগামী মে মাসের সফরকে সামনে রেখে কোচিং প‍্যানেল ঢেলে সাজিয়েছে তারা। এর অংশ হিসেবেই সহকারী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে নওয়াজকে।
  • সব হারিয়ে জিতল মোহামেডান
    বড্ড দেরিতে যেন ঘুম ভাঙল মোহামেডান ক্রীড়া চক্রের। সব হারিয়ে টানা জয় দিয়ে ঢাকা প্রিমিয়ার লিগ শেষ করল ঐতিহ‍্যবাহী দলটি। ঝকঝকে এক সেঞ্চুরি করলেন কুসল মেন্ডিস, ঝড় তুললেন মাহমুদউল্লাহ, দারুণ বোলিংয়ে পাঁচ উইকেট নিলেন নাজমুল ইসলাম অপু। তাদের নৈপুণ‍্যে লেজেন্ডস অব রূপগঞ্জকে হারিয়েও ভীষণ হতাশা নিয়ে মাঠ ছাড়ল মোহামেডান।
  • শ্রীলঙ্কার নতুন কোচ সিলভারউড
    বাংলাদেশ সফরের আগে নতুন কোচ পেয়েছে শ্রীলঙ্কা। দ্বীপ দেশটির প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন ক্রিস সিলভারউড।
  • টেস্ট খেলতে ৮ মে আসছে শ্রীলঙ্কা
    চার বছর পর বাংলাদেশে টেস্ট খেলতে আসছে শ্রীলঙ্কা। দুই ম্যাচের সিরিজের জন্য ৮ মে ঢাকায় পৌঁছাবে তারা। 
  • ‘গড়পড়তা মানের নিচে’ বেঙ্গালুরুর পিচ
    ভারত-শ্রীলঙ্কার দ্বিতীয় টেস্টের উইকেট প্রথম দিন থেকেই ছিল স্পিনারদের জন্য সহায়ক। সময়ের সঙ্গে আরও ভয়ঙ্কর রূপ নেওয়া বেঙ্গালুরুর পিচে ম্যাচটি শেষ হয়ে যায় আড়াই দিনেই। এই পিচকে গড়পড়তা মানের নিচে বলল আইসিসি।
  • ২৭ অগাস্ট শুরু এশিয়া কাপ
    ভেন্যু পরিবর্তন আগে থেকেই মোটামুটি ঠিক হয়েছিল, ঘোষণা দেওয়ার অনুষ্ঠানিকতাও এবার সারল এশিয়ান ক্রিকেট কাউন্সিল বা এসিসি। একই সঙ্গে প্রকাশ করেছে টুর্নামেন্ট শুরু আর শেষের সময়।  
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে করুনারত্নে
    দল বাজেভাবে হারলেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন দিমুথ করুনারত্নে। র‌্যাঙ্কিংয়ে তারই পুরস্কার পেলেন শ্রীলঙ্কা অধিনায়ক। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সেঞ্চুরির সুবাদে এই সংস্করণের ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে উঠলেন তিনি।
  • আড়াই দিনেই হেরে ভারতে হোয়াইটওয়াশড লঙ্কানরা
    পাহাড়সম রান তাড়ার কঠিন চ্যালেঞ্জে একাই লড়াই করলেন দিমুথ করুনারত্নে। দুরূহ উইকেটে উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। কিন্তু কুসল মেন্ডিস ছাড়া অধিনায়ককে সঙ্গ দিতে পারলেন না আর কেউ। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দিবা-রাত্রির টেস্টে ব্যাটিং-বোলিংয়ে দাপুটে পারফরম্যান্সে আড়াই দিনেই জয় তুলে নিল ভারত।
  • লঙ্কানদের সামনে ভারতের পাহাড়সম লক্ষ্য
    প্রথম ইনিংসেই মিলল দেড়শর কাছাকাছি লিড। পরে রিশাভ পান্তের রেকর্ড গড়া ফিফটি ও শ্রেয়াস আইয়ারের কার্যকর ইনিংসে বিশাল লক্ষ্য ছুঁড়ে দিল ভারত। প্রতিপক্ষের পাহাড়সম রান তাড়ার শুরুতেই উইকেট হারিয়ে চাপে শ্রীলঙ্কা।
  • ১৬ উইকেট পতনের দিনে শ্রেয়াসের আক্ষেপ
    প্রথম দিনেই স্পিনাররা পেলেন টার্ন, সঙ্গে উইকেটে অসমান বাউন্স। পেসারদের জন্যও মিলল সহায়তা, তারা আদায় করে নিলেন মুভমেন্ট। কঠিন উইকেটে ভুগলেন দুই দলের ব্যাটসম্যানরাই। ১৬ উইকেট পতনের দিনে ব‍্যাট হাতে দারুণ লড়াই করলেন শ্রেয়াস আইয়ার। তবে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও আক্ষেপ নিয়ে ফিরলেন তিনি। দিন শেষে হাসি অবশ‍্য ভারতীয়দের মুখেই। তৃতীয় সেশনে ব‍্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারিয়ে বিপদে শ্রীলঙ্কা।
  • গোলাপি বলের টেস্টের আগে লঙ্কান শিবিরে ধাক্কা
    ভারতের বিপক্ষে প্রথমবারের মতো দিন-রাতের টেস্ট খেলতে নামার আগের দিন দুঃসংবাদ পেল শ্রীলঙ্কা। চোটের কারণে এই ম্যাচ থেকে ছিটকে গেছেন দলটির টপ অর্ডার ব্যাটসম্যান পাথুম নিসানকা।
  • আকসার ফেরায় বাদ পড়লেন কুলদিপ
    করোনাভাইরাসের ধকল ও চোট কাটিয়ে দলে ফিরেছেন আকসার প্যাটেল। তার ফেরায় কপাল পুড়ল কুলদিপ যাদবের। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে সুযোগ না পাওয়া বাঁহাতি এই রিস্ট স্পিনারকে ভারত দল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।
  • জাদেজার অলরাউন্ড নৈপুণ্যে ইনিংস ব্যবধানে জিতল ভারত
    ঠিক যেন প্রথম ইনিংসেরই পুনরাবৃত্তি। আরও একবার ভারতের স্পিন বিষে নীল হলো শ্রীলঙ্কার ব্যাটিং। আবারও তারা গুটিয়ে গেল দুইশর নিচে। রবীন্দ্র জাদেজার অলরাউন্ড নৈপুণ্যে মোহালি টেস্ট তিন দিনেই জিতল স্বাগতিকরা।
  • জাদেজার রেকর্ড ইনিংসে ভারতের রানের পাহাড়
    অভিষেকের ৬ বছর পর পেয়েছিলেন প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা। এরপর তিন বছর কেটে গেলেও দ্বিতীয় তিন অঙ্কের স্বাদ আর পাচ্ছিলেন না রবীন্দ্র জাদেজা। অপেক্ষার শেষ এমনভাবে টানলেন বাঁহাতি এই স্পিনিং অলরাউন্ডার, একটি জায়গায় ছাড়িয়ে গেলেন ভারতের সবাইকে। তার রেকর্ড গড়া ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে বিশাল ইনিংস গড়ল স্বাগতিকরা।
  • কোহলির শততম টেস্টে পান্তের শতক হাতছাড়া
    শততম টেস্ট শুরুর আগে ‘শৈশবের নায়কদের একজন’ ও দলের কোচ রাহুল দ্রাবিড়ের হাত থেকে বিশেষ ক্যাপ পেলেন বিরাট কোহলি। ব্যাটিংয়ে নামলেন দর্শকদের তুমুল করতালির মাঝে। মাইলফলকের ম্যাচে প্রথম ধাপটা যদিও রাঙাতে পারলেন না তিনি। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে অল্পের জন্য হলো না রিশাভ পান্তের। তবে মোহালি টেস্টের প্রথম দিনটা ভারত ঠিকই নিজেদের করে নিল।
  • কোহলির শততম টেস্টে থাকছে দর্শক
    কয়েকদিনের ব্যবধানে নিজেদের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিসিসিআই। শ্রীলঙ্কার বিপক্ষে আসছে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে স্টেডিয়ামে দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফলে সাবেক অধিনায়ক বিরাট কোহলির শততম টেস্টের উপলক্ষ উদযাপনের সুযোগ পেতে যাচ্ছেন ভক্তরা। 
  • শ্রেয়াসের ঝড়ো ব‍্যাটিংয়ে ভারতের টানা ১২
    দলের বাজে শুরুর পর প্রায় একার চেষ্টায় দেড়শ রানের কাছে সংগ্রহ নিয়ে গেলেন দাসুন শানাকা। কিন্তু উইকেটে বেশ সহায়তা থাকলেও সেই রান নিয়ে খুব একটা লড়াই করতে পারলেন না শ্রীলঙ্কার বোলাররা। আরও একবার তাদের ওপর চড়াও হয়ে ব‍্যবধান গড়ে দিলেন শ্রেয়াস আইয়ার। সিরিজে তার টানা তৃতীয় ফিফটিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ভারত।
  • বিস্ফোরক রান তাড়ায় জয়রথেই ভারত
    লঙ্কান ইনিংসের শেষ দিকে যে ঝড় তুলেছিলেন দাসুন শানাকা, ভারতের ইনিংসের শুরু থেকেই যেন সেটা ফিরিয়ে দিলেন শ্রেয়াস আইয়ার। একইরকম ব্যাটিং উপহার দিলেন রবীন্দ্র জাদেজা। শ্রীলঙ্কার বোলিংকে গুঁড়িয়ে অনায়াসেই বড় লক্ষ্য তাড়া করে ফেলল ভারত। ধরে রাখল টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে চলা জয়রথ, সঙ্গে নিশ্চিত করল সিরিজও।
  • দর্শকশূন্য মাঠে কোহলির শততম টেস্ট
    উপলক্ষটা বিরাট কোহলির জন্য বিশেষ কিছুই। শ্রীলঙ্কার বিপক্ষে আসছে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ দিয়ে ক্যারিয়ারের শততম টেস্টের মাইলফলক স্পর্শ করবেন তিনি। মাঠে দর্শকদের উপস্থিতি ও সমর্থন নিশ্চিতভাবেই তাতে যোগ করত ভিন্ন মাত্রা। কোভিড-১৯ পরিস্থিতির কারণে সেটা সম্ভব হচ্ছে না। ম্যাচটি দর্শকদের ছাড়াই আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন (পিসিএ)।
  • লঙ্কান টেস্ট দলে ফিরলেন মেন্ডিস, ডিকভেলা ও থিরিমান্নে
    ভারতের বিপক্ষে আসছে টেস্ট সিরিজের জন্য শ্রীলঙ্কা দলে ফিরেছেন কুসল মেন্ডিস, নিরোশান ডিকভেলা ও লাহিরু থিরিমান্নে। ডাক পেয়েছেন লাল বলের ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা লেগ স্পিনার জেফ্রি ভ্যান্ডারসে।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে এগিয়ে গেল ভারত
    দারুণ সব শটের পসরা মেলে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন ইশান কিষান। সঙ্গে শ্রেয়াস আইয়ারের শেষের তাণ্ডবে ভারত পেল বড় পুঁজি। পরে তাদের বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ল শ্রীলঙ্কার ব্যাটিং। অনায়াস জয়ে সিরিজে এগিয়ে গেল রোহিত শর্মার দল।
  • চাহার-সূর্যকুমারকে হারাল ভারত
    শ্রীলঙ্কার সঙ্গে মাঠের লড়াই শুরুর আগের দিন দুঃসংবাদ শুনল ভারত। চোটের কারণে পুরো টি-টোয়েন্টি সিরিজেই পেসার দিপক চাহার ও মিডল-অর্ডার ব্যাটসম্যান সূর্যকুমার যাদবকে পাচ্ছে না দলটি।
  • কোভিড থেকে সেরে না ওঠায় ভারত সিরিজে অনিশ্চিত হাসারাঙ্গা
    করোনাভাইরাস পজিটিভ হওয়ার পর আইসোলেশনে কেটে গেছে সাত দিন। তবে এখনও সেরে ওঠেননি ভানিন্দু হাসারাঙ্গা। নতুন করে করানো কোভিড পরীক্ষায় আবারও পজিটিভ হয়েছেন শ্রীলঙ্কার এই লেগ স্পিনিং অলরাউন্ডার।
  • ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই আভিশকা
    ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে আভিশকা ফার্নান্দোকে পাচ্ছে না শ্রীলঙ্কা। চোটে ছিটকে গেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। একই কারণে নেই অলরাউন্ডার রমেশ মেন্ডিস ও ফাস্ট বোলার নুয়ান থুশারা।
  • শেষ ওভারের রোমাঞ্চে হোয়াইটওয়াশ এড়াল শ্রীলঙ্কা
    কেন রিচার্ডসনের শর্ট বল স্কয়ার লেগ দিয়ে গ্যালারিতে ফেলে রান সমতায় নিলেন দাসুন শানাকা। লঙ্কান শিবিরে তখন স্বস্তির হাওয়া। কিন্তু পরের বলে স্কুপ খেলে অধিনায়ক হয়ে গেলেন বোল্ড! ম্যাচে ছড়াল কিছুটা উত্তেজনা, শেষ দুই বলে এক রানের সমীকরণেও তো হতে পারে যেকোনো কিছু! শেষ পর্যন্ত অবশ্য জয় তুলে নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াতে পারল সফরকারীরা।
  • টেস্টের নেতৃত্বেও রোহিত, বাদ পড়লেন রাহানে-পুজারা
    বিরাট কোহলি টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর তার উত্তরসূরি হিসেবে আলোচনায় আসে অনেকের নাম। কেউ কেউ নিজে থেকেও আগ্রহ প্রকাশ করেন। অবশেষে অবসান হলো সব জল্পনা-কল্পনার। ওয়ানডে ও টি-টোয়েন্টির পর সাদা পোশাকেও ভারতের অধিনায়কত্ব পেলেন রোহিত শর্মা।
  • ম্যাক্সওয়েল-ইংলিসের ব্যাটে অস্ট্রেলিয়ার চারে চার
    প্রতিপক্ষের মূল তিন পেসার না থাকলেও বড় সংগ্রহ দাঁড় করাতে পারেনি শ্রীলঙ্কা। মাঝারি রান নিয়েও লড়াই করেন বোলাররা। তবে চমৎকার জুটিতে তাদের আক্রমণ সামাল দিয়ে অস্ট্রেলিয়াকে জয়ের বন্দরে নিয়ে যান গ্লেন ম‍্যাক্সওয়েল ও জশ ইংলিস।
  • অনায়াস জয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    আগের ম্যাচে খরুচে বোলিং করা কেন রিচার্ডসন এবার মেলে ধরলেন নিজেকে। তার দারুণ পারফরম্যান্স ও বাকি বোলারদের সম্মিলিত চেষ্টায় শ্রীলঙ্কাকে অল্পতেই আটকে দিল অস্ট্রেলিয়া। ছোট লক্ষ্য তাড়ায় অনায়াস জয়ে সিরিজ ঘরে তুলল স্বাগতিকরা।