• দুই রেকর্ডে মাশরাফিকে ছাড়িয়ে সাকিব
    একটি রেকর্ডে মাশরাফি বিন মুর্তজার পাশে ছিলেন সাকিব আল হাসান, আরেকটিতে ছিলেন এক ধাপ পেছনে। এক ম্যাচে দুটি রেকর্ডেরই চূড়ায় এখন এককভাবে সাকিব। ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি এখন তিনিই।
  • প্রস্তুতির ঘাটতি, ঢাকা লিগের শুরুতে খেলবেন না মাশরাফি
    ১৪ মাসের বেশি বিরতির পর আবার শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগ। তবে মাশরাফি বিন মুর্তজা মাঠে ফিরছেন না এখনই। লিগের প্রথম পর্বে তিনি খেলছেন না নিশ্চিতভাবেই। আসরের শেষ দিকে খেলার চেষ্টা করবেন বলে জানালেন জাতীয় দলে জায়গা হারানো অভিজ্ঞ এই পেসার।
  • মাশরাফিকে ছুঁয়ে ওয়াসিম আকরামের পাশে সাকিব
    শ্রীলঙ্কা সিরিজে ব্যাটিংয়ে এখনও নিজেকে খুঁজে পাননি সাকিব আল হাসান। তবে বোলিংয়ে আপন ছন্দে ফিরছেন দ্রুতই। দ্বিতীয় ওয়ানডেতে দুই উইকেট নিয়ে দারুণ দুটি রেকর্ডে নাম লেখা হয়ে গেল তার। একটি বাংলাদেশের রেকর্ড, আরেকটি বিশ্বরেকর্ড। একটিতে তিনি স্পর্শ করলেন মাশরাফি বিন মুর্তজাকে, আরেকটিতে ওয়াসিম আকরামকে।
  • বিসিবি প্রেসিডেন্ট বক্সে ক্রিকেটারদের উলঙ্গ করা হয়: মাশরাফি
    মাশরাফি বিন মুর্তজার বিদায় কি মাঠ থেকে হবে? দল থেকে তার বাদ পড়া ও বাদ পড়ার প্রক্রিয়া, তার অবসর না নেওয়া সংক্রান্ত বিতর্ক, বিসিবির ভূমিকা ও পেশাদারিত্বের সঙ্কট, সবকিছু নিয়েই মুখ খুললেন মাশরাফি। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক বিস্ফোরক সব মন্তব্য করলেন বাংলাদেশ ক্রিকেটের নানা বাস্তবতা নিয়ে। জবাব দিলেন তার বিরুদ্ধে থাকা কিছু অভিযোগ ও সমালোচনারও।
  • দলের ওপর চাপ কমাতে বললেন মাশরাফি
    দলে এখন জায়গা নেই, বাংলাদেশের নিউ জিল্যান্ড সফরে তাই এবার নেই মাশরাফি বিন মুর্তজা। তবে সেখানে খেলার অভিজ্ঞতা তো তার কম নয়! তাই ভালো করেই জানেন, কন্ডিশন কতটা কঠিন। তারপরও দল ভালো করতে পারে বলে মনে করছেন বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক, যদি না চাপিয়ে দেওয়া হয় অপ্রয়োজনীয় চাপ।
  • বন্ধু রাজ্জাককে মাশরাফির শুভ কামনা
    এক সঙ্গে কত না স্মৃতি। দীর্ঘ দিনের পরিচয়। এক জনের অন্দর-বাহির আরেক জনের অনেকটা চেনা। আব্দুর রাজ্জাকের সামর্থ্য তাই ভালো করেই জানা মাশরাফি বিন মুর্তজার। দেশের সফলতম অধিনায়ক নিশ্চিত, নির্বাচকের নতুন ভূমিকায়ও ভালো করবেন বাঁহাতি স্পিনার। বন্ধুর জন্য জানিয়ে রাখলেন শুভ কামনা।
  • মাশরাফিকে ছাড়িয়ে মুশফিক, ড্রেসিং রুমে উদযাপন
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষ সিরিজের প্রথম ম্যাচে হয়েছিল একটি মাইলফলক, দ্বিতীয় ম্যাচে আরেকটি। সিরিজ জয়ের পর ড্রেসিং রুমে কেক কেটে একসঙ্গেই উদযাপন করা হলো মুশফিকুর রহিমের দুটি মাইলফলক।
  • মাশরাফিকে ছাড়িয়ে, মাশরাফির পাশে মুশফিক
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে একটি রেকর্ডে মাশরাফি বিন মুর্তজাকে ছাড়িয়েছিলেন মুশফিকুর রহিম। দ্বিতীয় ম্যাচে একাদশে থেকেই তিনি স্পর্শ করলেন মাশরাফির আরেকটি রেকর্ড।
  • মাশরাফির আওয়াজ একটাই ‘বাংলাদেশ’
    চোট-আঘাত নেই। নেই কোনো নিষেধাজ্ঞা, বিশ্রাম, ছুটি। বাংলাদেশ ওয়ানডে খেলছে, কিন্তু এই কারণগুলো ছাড়া মাশরাফি বিন মুর্তজা হয়ে আছেন দর্শক, গত প্রায় দুই দশকে দেখা যায়নি এমন কিছু। দল থেকে বাদ পড়ার হতাশা তার থাকা স্বাভাবিক। তবে ব্যক্তিগত খেদ পাশে রেখে দল আর দেশের জয়গানই গাইছেন মাশরাফি। শুভ কামনা জানালেন তার উত্তরসূরি তামিম ইকবালকেও।
  • বাদ পড়াকে ‘পেশাদারীভাবে’ নিচ্ছেন মাশরাফি
    মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে যখন মাশরাফি বিন মুর্তজাকে বাদ দেওয়ার কারণ ব্যাখ্যা করছেন প্রধান নির্বাচক, মিরপুর ১১ নম্বরে তখন মিষ্টি খাচ্ছেন মাশরাফি! পেসার কামরুল ইসলাম রাব্বি মিশর ঘুরতে গিয়ে মিষ্টি এনেছেন তার জন্য। স্বভাবসুলভ দুষ্টুমিতে মাশরাফি বললেন, “মিষ্টি খেয়ে বাদ পড়া উদযাপন করছি…!”
  • ‘সবার সম্মিলিত সিদ্ধান্তে’ বাদ মাশরাফি
    মাশরাফি বিন মুর্তজা বাংলাদেশের সফলতম ওয়ানডে বোলার, সফলতম ওয়ানডে অধিনায়ক। দেশের ক্রিকেটের পালাবদলের নায়কও। এমন একজনকে বাদ দেওয়ার সিদ্ধান্ত সহজ নয়। পরীক্ষাটা ভীষণ কঠিন ছিল, স্বীকার করলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। শেষ পর্যন্ত টিম ম্যানেজমেন্ট, নির্বাচক কমিটি, সবাই মিলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন তিনি।  
  • ২৪ জনের প্রাথমিক দলে নেই মাশরাফি
    নেতৃত্ব ছাড়ার পর এবার স্কোয়াডে জায়গা হারালেন মাশরাফি বিন মুর্তজা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দলে জায়গা হয়নি দেশের সফলতম বোলারের। চোট-আঘাতের কারণে দলের বাইরে মাশরাফিকে থাকতে হয়েছে অনেকবারই। তবে দীর্ঘ ক্যারিয়ারে বাদ পড়ার অভিজ্ঞতা তার এবারই প্রথম।
  • মাশরাফি-মুশফিক-সাকিবদের নতুন বছরের শুভেচ্ছা
    ২০২০ সালে যাবতীয় হতাশা, অপ্রাপ্তি, যন্ত্রণাকে পেছনে ফেলে আর প্রাপ্তিকে সঙ্গী করে নতুন বছরে তাকিয়ে গোটা বিশ্ব। বাংলাদেশের ক্রিকেটাররাও সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন বছরকে স্বাগত জানালেন নতুন আশা নিয়ে।
  • মাশরাফির পঞ্চম টি-টোয়েন্টি ট্রফি
    ফাইনাল শেষে মাশরাফি বিন মুর্তজাকে একটি প্রশ্ন জিজ্ঞেস করলেন ধারাভাষ্যকার এড রেইন্সফোর্ড, “আমি জানি তুমি কয়টা ফাইনাল জিতেছো, তুমি কি জানো?” মাশরাফির ভাবতে হলো না একটুও, মুচকি হাসিতে বললেন, “আমার মনে হয়, চারটা বিপিএল ফাইনাল আর এবারের এটি। পাঁচটি জিতেছি।”
  • মাশরাফিকে পেয়ে ‘ভাগ্যবান’ মাহমুদউল্লাহরা
    বল হাতে চেনা কার্যকারিতা, ড্রেসিং রুমকে বরাবরের মতো উজ্জীবিত করে তোলা, মাঠের ভেতরে-বাইরে দীর্ঘ অভিজ্ঞতা আর প্রয়োজনের সময় অধিনায়ককে পরামর্শ দেওয়া-জেমকন খুলনায় এই সবকিছুর প্যাকেজ যেন মাশরাফি বিন মুর্তজা। এমন একজনকে দলে পেয়ে উচ্ছ্বসিত খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • ক্যারিয়ার গোধূলীতেও তেজোদীপ্ত মাশরাফি
    ক্যারিয়ারে চলছে পড়ন্ত বেলা। কিন্তু মাশরাফি বিন মুর্তজার মনের সূর্য এখনও মধ্যগগনে। প্রতিজ্ঞার সেই তেজই যেন ঠিকরে বেরিয়ে এলো ২২ গজে। তাতে পুড়ে অঙ্গার ৫ ব্যাটসম্যান, সঙ্গে অদৃশ্য অনেক প্রতিপক্ষও। ৩৭ বছর ২ মাস বয়স পেরিয়ে, ১৪ বছরে ১৬৫ টি-টোয়েন্টি ম্যাচের সুদীর্ঘ পথ পাড়ি দিয়ে ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট। মাশরাফি আরেকবার দেখালেন, বেলা শেষেও তার আলো ফুরোবার নয়!
  • ৫ উইকেটের পর মাশরাফি বলছেন ‘রহস্য নেই’
    বোলিংয়ে রহস্য কিছু নেই, সেটি স্পষ্টই। সেই চেনা লাইন-লেংথ, কিছু কাটার, ব্যাটসম্যান বুঝে ফিল্ডিং সাজানো আর সে অনুযায়ী বুদ্ধিদীপ্ত বোলিং। এই তো। কিন্তু দীর্ঘ বিরতি দিয়ে ফেরার পরপরই ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট, বিস্ময়ের উপকরণ তো যথেষ্টই মজুদ। মাশরাফি বিন মুর্তজা নিজে সায় দিচ্ছেন না সেই ভাবনায়। দেখছেন না আলাদা কোনো বিশেষত্বও।
  • প্রায় ৯ মাস পর মাঠের লড়াইয়ে মাশরাফি
    মাঠে ঢুকে রানিং ও স্ট্রেচিং, এরপর ফিতা দিয়ে বোলিং রান আপ মেপে নেওয়া। আবার সেই চেনা দৃশ্যে দেখা গেল মাশরাফি বিন মুর্তজাকে। মাঠের বাইরে কোভিড ও চোটের সঙ্গে লড়াই শেষে প্রায় ৯ মাস পর মাঠের ক্রিকেটে ফিরলেন বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক।
  • প্রস্তুতি পর্ব শেষে মাঠে নামার অপেক্ষায় মাশরাফি
    দলের অনুশীলন ছিল না। কিন্তু নিজের অনুশীলন ছিল জরুরি। টিম হোটেলে ওঠার আগে আরেকটি বোলিং সেশন কাটালেন মাশরাফি বিন মুর্তজা। এবার তার মাঠে নামার পালা। মঙ্গলবারই তাকে দেখা যেতে পারে মাঠের লড়াইয়ে।
  • মাহমুদউল্লাহ-সাকিবদের দলে মাশরাফি
    বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে মাহমুদউল্লাহ, সাকিব আল হাসানদের সঙ্গে একই দলে ঠাঁই পেলেন মাশরাফি বিন মুর্তজা। চার দলের লটারিতে অভিজ্ঞ পেসারকে পেয়েছে জেমকন খুলনা দল।
  • ফিটনেস পরীক্ষায় উতরে অপেক্ষায় মাশরাফি
    বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে মঙ্গলবারই মাঠে দেখা যেতে পারে মাশরাফি বিন মুর্তজাকে। ফিটনেস পরীক্ষায় উতরে এখন দল পাওয়ার অপেক্ষায় আছেন অভিজ্ঞ এই পেসার।
  • মাশরাফিকে পেতে লড়াইয়ে বরিশাল-খুলনা
    চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াইয়ে মাত্র দুদিন আগে বোলিং শুরু করেছেন মাশরাফি বিন মুর্তজা। ম্যাচ ফিটনেস কবে নাগান পাবেন, নিশ্চিত নয় এখনও। এর মধ্যেই বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে তাকে দলে নিতে শুরু হয়েছে টানাটানি। অভিজ্ঞ এই পেসারকে দলে পেতে আবেদন করেছে ফরচুন বরিশাল ও জেমকন খুলনা।
  • ১০ কেজি ওজন কমিয়ে বোলিংয়ে ফিরলেন মাশরাফি
    প্রিয় আঙিনায় কত দিন পর! সেই মার্চে ঢাকা প্রিমিয়ার লিগ শুরুর আগে শের-ই-বাংলা স্টেডিয়ামে এসেছিলেন মাশরাফি বিন মুর্তজা। দীর্ঘ বিচ্ছেদের পর অবশেষে আবার পা রাখলেন মঙ্গলবার। প্রায় ১৪ বছর ধরে যেখানে তার নিয়মিত বিচরণ, সাড়ে ৮ মাসের বিরতির পর চেনা সেই প্রান্তরে এসে বাংলাদেশের সফলতম অধিনায়ক হাসতে হাসতে বললেন, “সবাই আমার দিকে তাকিয়ে আছে, আমিও দেখছি…সব কেমন যেন নতুন লাগছে।”
  • মাশরাফির ‘একমাত্র সুপারস্টার’, সাকিবের ‘আইকন’
    মাশরাফি বিন মুর্তজা নানা সময়ে অনেকবারই বলেছেন, তার কাছে দিয়োগো মারাদোনাই ফুটবলের শেষ কথা। তারকা বলতেও কেবল একজনকেই বোঝেন তিনি। মারাদোনার বিদায়ের খবর জেনেও বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক আবার বললেন সেই কথা, ‘তার মতো কেউ নেই।’ মারাদোনাকে সত্যিকারের ‘আইকন’ বলছেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসান।
  • ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে মাশরাফির সঙ্গে কথা বলবেন ডমিঙ্গো
    মাশরাফি বিন মুর্তজার আন্তর্জাতিক ক্যারিয়ারের ভবিষ্যৎ ও ওয়ানডের বাংলাদেশকে নিয়ে কোচদের ভবিষ্যৎ ভাবনা, সব কিছু নিয়েই মাশরাফির সঙ্গে খোলামেলা কথা বলবেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের পরের ওয়ানডের আগেই এই আলোচনা হবে বলে জানালেন কোচ।
  • তিন দলের ওয়ানডে সিরিজে নেই মাশরাফি
    তিন দলের পরিকল্পিত ওয়ানডে সিরিজের জন্য নির্বাচকদের ভাবনায় নেই মাশরাফি বিন মুর্তজা। আপাতত সিস্টেমের মধ্যে থাকা ক্রিকেটারদের নিয়েই এই সিরিজের দল গড়া হবে বলে জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • সেরা ফিল্ডার: মাশরাফির চোখে এক নম্বর সাকিব
    উত্তরটা যেন তৈরিই ছিল মাশরাফি বিন মুর্তজার। সেরার বাছাইয়ে ভাবনার সাগরে ডুব দিতে হলো না বাংলাদেশের ক্রিকেটের দুই দশকের হৃদ্ধ অভিযাত্রীকে। দেশের সবসময়ের সেরা ফিল্ডার নিয়ে কথোপকথনের শুরুতেই মাশরাফির ঝটপট উত্তর, ‘সেরা তো অবশ্যই সাকিব।’
  • নতুন করে বুঝেছি, জীবন কত সুন্দর: মাশরাফি
    প্রায় দুই দশকের ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য চোট-আঘাতের সঙ্গে লড়েছেন মাশরাফি বিন মুর্তজা। ডেঙ্গুতে ভুগেছেন, সড়ক দুর্ঘটনায় পড়েছেন। এবার তার পুরো ভিন্ন এক অভিজ্ঞতা হলো কোভিড-১৯ রোগের সঙ্গে। ঝঞ্ঝা-বিক্ষুব্ধ ক্যারিয়ারে যিনি হয়ে উঠেছেন হার না মানা মানসিকতার প্রতীক, সেই মাশরাফি জানালেন, করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের সময়টায় জীবনকে তিনি চিনেছেন নতুন করে।
  • কোভিড ১৯: সেরে উঠেছেন মাশরাফি
    শনাক্ত হওয়ার ২৪ দিন পর কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন মাশরাফি বিন মুর্তজা। তার ছোট ভাই মোরসালিন বিন মুর্তজার করোনাভাইরাস পরীক্ষার ফলও এসেছে নেগেটিভ। তবে আবারও মাশরাফির স্ত্রী সুমনা হকের পরীক্ষার ফল এসেছে পজিটিভ।
  • সেরা ফিল্ডার: এনামুল জুনিয়রের পছন্দ মাশরাফি-জুনায়েদ
    মাশরাফি বিন মুর্তজার নেতৃত্ব নিয়ে আলোচনা তো চলে হরদম। বোলিংয়ের কথাও হয় প্রচুর, টুকটাক উঠে আসে ব্যাটিং। এনামুল হক জুনিয়রের মতে, এসব নিয়ে আলোচনা বেশি বলেই মাশরাফির ফিল্ডিং পড়ে থাকে আড়ালে। বাংলাদেশের সবসময়ের সেরা ফিল্ডার হিসেবে এনামুল বেছে নিয়েছেন মাশরাফিকে। পাশাপাশি সেরা হিসেবে এই বাঁহাতি স্পিনারের আরেক পছন্দও বেশ কৌতুহল জাগানিয়া, জুনায়েদ সিদ্দিক।
  • সবাই মিলে লড়াই চালিয়ে যাব: মাশরাফি
    মাশরাফি মুর্তজা কোভিড-১৯ পজিটিভ হওয়ার পর কেবল ৯ দিন চলছে। এর মধ্যেই রোববার কিছু সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে, তিনি নেগেটিভ। শেষ পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে মাশরাফি নিশ্চিত করতে বাধ্য হলেন, পজিটিভ হওয়ার পর তিনি আর পরীক্ষাই করাননি। তবে বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক জানালেন, তিনি ভালো আছেন। আহবান জানালেন সবাই মিলে লড়াই চালিয়ে যাওয়ার।
  • মাশরাফি-নাজমুলদের জন্য সতীর্থদের প্রার্থনা
    কোভিড-১৯ রোগে তিন ক্রিকেটারের আক্রান্ত হওয়ার খবর নাড়িয়ে দিয়েছে ক্রিকেটাঙ্গনকে। মাশরাফি বিন মুর্তজা, নাফিস ইকবাল ও নাজমুল ইসলাম অপুর জন্য প্রার্থনা করছেন সতীর্থ ক্রিকেটাররা, দোয়া চেয়েছেন দেশের সবার কাছে।
  • করোনাভাইরাসে আক্রান্ত মাশরাফি
    কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা।
  • নড়াইলে নমুনা সংগ্রহের সঙ্কট সমাধানে মাশরাফির উদ্যোগ
    নড়াইলে করোনাভাইরাসের নমুনা সংগ্রহের সঙ্কট সমাধানে এগিয়ে এলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট দলের সফলতম ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • মাঠ থেকে দেখা: শততম ওয়ানডের জনসমুদ্রে ভারত-বধ
    ৪৫ হাজার দর্শকে ঠাসা গ্যালারি যেন টগবগ করে ফুটছিল উত্তেজনায়। শেষ জুটিতে ভারত এগিয়ে যাচ্ছিল জয়ের দিকে। গ্যালারিতে তখন অনিশ্চয়তার ঢেউ। মাঠে বসেই প্রবল উৎকণ্ঠায় ছিলেন মোহাম্মদ খাইরুল আমিন। দেশের মাটিতে অধরা জয়ের দেখা মিলবে? নাকি ফিরতে হবে স্বপ্ন ভাঙার যন্ত্রণা নিয়ে! অবশেষে আফতাব আহমেদের দুর্দান্ত এক থ্রোয়ে রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান। বঙ্গবন্ধু স্টেডিয়ামের জনসমুদ্রে বয়ে গেল যেন উল্লাসের সুনামী। যে এক অবিশ্বাস্য ক্ষণ!
  • রোডসকে না রাখার কারণ খুঁজে পান না মাশরাফি
    বাংলাদেশ ক্রিকেটে স্টিভ রোডস অধ্যায় শেষ হয়েছে এক বছর হতে চলল। তবে পেছন ফিরে তাকিয়ে এখনও সেটির কোনো কারণ খুঁজে পান না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়কের মতে, ফলাফলের বিচারে রোডস ছিলেন সবচেয়ে সফল কোচদের একজন।
  • ‘কঠিন সময়েও ঈদ হোক স্পেশাল’
    সময়টা এখন কঠিন। এবার ঈদে খুশি যত আছে, তার চেয়ে বেশি আছে যেন চাপা আতঙ্ক। আড়াল থেকে চোখ রাঙাচ্ছে মৃত্যু। তবে জীবনের আয়োজনও থেমে নেই। মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিমরা যেমন বলছেন, এই পরিস্থিতিকে ইতিবাচকভাবে কাজে লাগিয়ে ঈদকে আনন্দময় করে তুলতে।
  • ‘ভক্তরাও যেন জেন্টলম্যান হন’, মাশরাফি-তামিমদের অনুরোধ
    কেউ মাশরাফিয়ান, কেউ সাকিবিয়ান, কেউবা মুশফিকিয়ান বা রিয়াদিয়ান। এমনকি মিরাজিয়ানও চোখে পড়ে। প্রিয় তারকার সঙ্গে নিজেদের পরিচয় মিশিয়ে দেন তারা। কিন্তু তাদের অনেককেই দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে কাঁদা ছোড়াছুড়ি করতে। এক ক্রিকেটারের ভক্ত অন্য ক্রিকেটার বা তার ভক্তদের গালিগালাজ বা খাটো করায় মেতে ওঠেন প্রায়ই। এসব বন্ধ করতে ভক্তদের প্রতি অনুরোধ করলেন জাতীয় দলের চার সিনিয়র ক্রিকেটার।
  • মাশরাফি যেদিন গতির ঝড় তুলেছিলেন
    অসংখ্য চোটের ছোবল আর অনেক আঘাতে মাশরাফি বিন মুর্তজা হয়ে গেছেন স্রেফ মিডিয়াম পেসার। অনেকেরই জানা নেই, কিংবা মনে থাকে না, একসময় তিনি ছিলেন গতি তারকা। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে গতিময় বোলারদের একজন তিনি। সেই স্মৃতি কিছুটা ফিরিয়ে আনলেন তামিম ইকবাল। মাশরাফির কাছ থেকে তামিম শুনলেন সবচেয়ে গতিময় স্পেলের গল্প।
  • বাংলাদেশ দলের ‘হেড শেফ’ মুশফিক
    উইকেটের সামনে-পেছনে এমনিতেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হয় মুশফিকুর রহিমকে। তবে মাঠের বাইরেও তার ওপরে থাকে আরেকটি গুরু দায়িত্ব। ক্রিকেটাররা যখন আয়োজন করে নিজেরা রান্না করেন, সেখানে মূল রাঁধুনি থাকেন তিনি।
  • তামিম কাকে বাঁচাবেন, মাশরাফি না মুশফিক?
    যে অস্ত্রে তামিম ইকবাল নানা সময়ে ঘায়েল করে আসছেন দলের অনেককে, সেটিই এবার বুমেরাং হয়ে ফিরে এলো তার কাছে! তাকে বিপাকে ফেলে দিল মাহমুদউল্লাহর প্রশ্ন, ডুবন্ত নৌকা থেকে একজনকে বাঁচানোর সুযোগ থাকলে কাকে বাঁচাবেন, মাশরাফি বিন মুর্তজা নাকি মুশফিকুর রহিম? ফাঁদে আটকা পড়ে অসহায় কণ্ঠে তামিম দিলেন উত্তর।
  • ব্রেসলেটের ৪২ লাখ টাকায় যাদের সহায়তা করবেন মাশরাফি
    দেড় যুগের সঙ্গী ব্রেসলেট নিলামে তুলে যে ৪২ লাখ টাকা এসেছে, সেটিকে উপযুক্ত জায়গায় কাজে লাগানোর পরিকল্পনা চূড়ান্ত করেছেন মাশরাফি বিন মুর্তজা। বড় একটি অংশ খরচ করা হবে তার নিজ জেলা নড়াইলে। এছাড়া ঢাকার ৮০ জন ক্রিকেট কোচকে, ডাকসু ও রক্তদাতাদের সংগঠনে দেওয়া হবে কিছু অংশ।
  • ‘পোলাও-বিরিয়ানির পর পান্তা ভাত কেন’, তামিমকে মাশরাফি
    বিশ্ব ক্রিকেটের বড় তারকাদের সঙ্গে শো করার পর দেশের ক্রিকেটারদের নিয়ে শো করার আয়োজন করা হলো, তামিম ইকবালকে সেই প্রশ্ন নিজের স্বভাবসুলভ মজার ঢংয়ে করলেন মাশরাফি বিন মুর্তজা। উত্তরও মজা করেই দিলেন তামিম ইকবাল।
  • ‘মাশরাফির স্মারক অমূল্য, ৪২ লাখ টাকা স্রেফ সম্মানের চেষ্টা’
    দেড় যুগ ধরে মাঠের ভেতরে-বাইরে মাশরাফি বিন মুর্তজার অসংখ্য লড়াইয়ের স্বাক্ষী ব্রেসলেট, এটিকে কী টাকার অঙ্কে ধারণ না করা যায়! নিলামে এই ব্রেসলেট কিনে নেওয়া সংগঠন বিএলএফসিএর চেয়ারম্যান মমিন ইউ ইসলাম বলছেন, ‘অমূল্য’ এই স্মারক তারা চড়া মূল্যে কিনেছেন মাশরাফির প্রতি সম্মান জানাতেই।
  • ‘অসম্ভব ভালো লাগছে’ মাশরাফির, সহায়তা হবে নড়াইলের বাইরেও
    অনেক প্রত্যাশা নিয়ে প্রিয় সঙ্গীকে নিলামে তুলেছিলেন মাশরাফি বিন মুর্তজা। তবে শেষ পর্যন্ত যত বড় টাকার অঙ্ক মিলল, তার আশাও ছিল না তত বড়। ব্রেসলেটের নিলাম থেকে যে মূল্য ও সম্মান পেয়েছেন, তাতে দারুণ অভিভূত মাশরাফি। জানিয়েছেন, শুধু নিজ এলাকা নড়াইলে নয়, এই অর্থ থেকে সহায়তা করা হবে নড়াইলের বাইরেও।
  • ৪২ লাখে বিক্রি মাশরাফির ব্রেসলেট
    স্টিলের সামান্য এক ব্রেসলেট, মাশরাফি বিন মুর্তজার সঙ্গী হয়ে সেটিই হয়ে উঠেছে অসামান্য। মাশরাফির ১৮ বছরের সুখ-দুঃখের সঙ্গী সেই ব্রেসলেটের ওজন কতটা, বোঝা গেল নিলামে। যেটির ভিত্তিমূল্য ছিল ৫ লাখ টাকা, নিলামে তুমুল আগ্রহ ও লড়াই শেষে সেই ব্রেসলেট বিক্রি হলো ৪২ লাখ টাকায়!
  • যে কারণে নিলামে মাশরাফির দেড় যুগের ‘সুখ-দুঃখের সাথী’
    স্টিলের একটি ব্রেসলেট, তাতে ইংরেজি অক্ষরে খোদাই করে লেখা ‘মাশরাফি।’ প্রায় ১৮ বছর আগে এক বন্ধুর মামাকে দিয়ে বানিয়ে নিয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। এরপর থেকে তিনি সেটি হাত থেকে খুলেছেন কম সময়ই। মাশরাফির নিজের ভাষায়, এটি তার ‘সব সময়ের সুখ-দুঃখের সাথী।’ নিজের সবচেয়ে প্রিয় জিনিসগুলোর একটি সেই ব্রেসলেট নিলামে তুলেছেন মাশরাফি। উদ্দেশ্য, বড় পরিসরে ও দীর্ঘ সময় ধরে করোনাভাইরাস দুর্গতদের সহায়তা করা।
  • তামিমের জন্য মাশরাফির নেতৃত্বের ক্লাস
    একজন বাংলাদেশের সফলতম অধিনায়ক, নেতৃত্বের গৌরবময় অধ্যায় শেষে মাত্রই ছেড়েছেন দায়িত্ব। আরেকজন তার উত্তরসূরি, দায়িত্ব পেয়েছেন পূর্বসূরির সাফল্যের ধারাকে আরও সামনে এগিয়ে নেওয়ার। এমন দুইজন যখন কথা বলছেন লম্বা সময়, নেতৃত্বের আলোচনা তো থাকবেই। মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালের অনলাইন আড্ডায়ও অনেকটা সময় জুড়ে থাকল নেতৃত্ব। তামিমকে মাশরাফি পরামর্শ দিলেন, কোন পথে এগিয়ে চলা উচিত।
  • মাশরাফির রুমের আড্ডাটা যেন থাকে, আকুতি তামিমের
    মাশরাফি বিন মুর্তজা যখন অধিনায়ক ছিলেন, তার হোটেল কক্ষ সবার জন্য ছিল অবারিত। ২৪ ঘণ্টা সেখানে প্রবেশাধিকার ছিল সবার। অধিনায়কের কক্ষ ছিল আড্ডা, হাসি, মজার কেন্দ্রস্থল।  এখন মাশরাফি আর অধিনায়ক নেই। ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’, গানের সুর যেন এখনই শুনতে পাচ্ছেন তামিম ইকবাল। বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়কের তাই আকুতি, মাশরাফির রুমের আড্ডাটা যেন থাকে।
  • নিজে কম খেয়ে তামিমের জন্য টাকা জমাতেন নাফিস
    ক্রিকেটের সব ভাইদের গল্পটা স্টিভ ওয়াহ, মার্ক ওয়াহদের মত হয় না। নাফিস ইকবাল ও তামিম ইকবাল যেমন আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে পারেননি একসঙ্গে। তবে ক্রিকেট মাঠে একসঙ্গে রূপকথা রচনা করতে না পারলেও মাঠের বাইরে তাদের আছে চমকে দেওয়া গল্প। দুজনকেই খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতায় মাশরাফি বিন মুর্তজা জানালেন, নাফিসের অবিশ্বাস্য ত্যাগের কারণেই আজকের এই পর্যায়ে আসতে পেরেছেন তামিম।
  • ‘দলের জন্য সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করেছে রিয়াদ’
    নামের পাশে থাকতে পারত ৭-৮ হাজার রান। পরিসংখ্যান হতে পারত আরও সমৃদ্ধ। কিন্তু নিজের অর্জনের হাতছানিকে মাহমুদউল্লাহ উপেক্ষা করেছেন দলের কথা ভেবে। মাশরাফি বিন মুর্তজার মতে, দলের জন্য খেলতে গিয়ে নিজের ক্যারিয়ারের অনেক রান হারিয়েছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ ক্রিকেটের জন্য এমন ত্যাগ আর কেউ করেনি।
  • মাশরাফির সামনে যে ভুল করেন আন্দ্রে রাসেল
    সময়ের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের একজন আন্দ্রে রাসেল। দুনিয়া জুড়ে তাবত বোলারদের মনে ভীতির সঞ্চার হয় ব্যাট হাতে তাকে ক্রিজে দেখলে। সেই রাসেলই খুব একটা সুবিধা করতে পারেন না মাশরাফি বিন মুর্তজার সামনে। কীভাবে এমন বিপজ্জনক ব্যাটসম্যানকে মিইয়ে রাখতে পারেন মাশরাফি? জানালেন তিনি নিজেই।
  • মাশরাফির কাছে সাকিব-তামিমরা ‘ভাইয়ের মতো’
    মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বের শেষ ম্যাচ শেষে তাকে কাঁধে তুলে মাঠ প্রদক্ষিণ করেছিলেন তামিম ইকবাল। সেটি নিয়ে তামিমের গর্বের শেষ নেই। মাশরাফির গর্বও তামিমদের নিয়েই। সাকিব-তামিম-মুশফিক-মাহমুদউল্লাহদের সঙ্গে খেলতে পারাকে নিজের বড় প্রাপ্তি মানেন বাংলাদেশের সফলতম অধিনায়ক।
  • ‘আপনার জ্বিনটা আমি কোথায় পাই’, মাশরাফিকে তামিম
    মাশরাফি বিন মুর্তজা দলকে যেখানে রেখে যাচ্ছেন, সেখান থেকে এগিয়ে নেওয়ার আত্মবিশ্বাস আছে তামিম ইকবালের। কিন্তু বাংলাদেশের সদ্য বিদায়ী ওয়ানডে অধিনায়কের একটি সম্পদ খুব করে পেতে চান নতুন অধিনায়ক। মাশরাফির সঙ্গে থাকা জ্বিন!
  • ‘মেসি, রোনালাদো, বিরাট, ফেদেরার… আসল খেলা এখন কোভিড-১৯’
    বিশ্বজুড়ে সব খেলাধুলা থমকে গেছে। ভাইরাসের কাছে অসহায় যেন সবাই। বিশ্ব ক্রীড়াঙ্গনের বড় বড় তারকারা এখন উপলব্ধি করতে পারছেন, মাঠে বা কোর্টে নিজেকে উজার করে তাদের যে লড়াই, শেষ পর্যন্ত সেটি স্রেফ একটি খেলাই। মাশরাফি বিন মুর্তজার বিশ্বাস, করোনাভাইরাসের এই দুর্যোগের সময়ে এটিই ক্রীড়া জগতের বড় শিক্ষা।
  • মনকে বশ করাই মাশরাফি-তামিমদের বড় চ্যালেঞ্জ
    মাঠের ডাক তো আছেই। মন ছুটে যায় সেই টানে। ঘরে পড়ে থাকা ব্যাট-বল যেন আগের চেয়ে বেশি আকর্ষণ করছে। ক্রিকেটের বাইরে বন্ধু-আড্ডা-ঘোরাফেরা তো আছেই। এই অস্বাভাবিক সময়ে স্বাভাবিক সবকিছুর টান যেন আরও প্রবলভাবে অনুভব করছেন ক্রিকেটাররা। ঘরবন্দি এই সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনকে মানানো। কঠিন সেই কাজ কে কিভাবে করছেন, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সেই গল্প শোনালেন ক্রিকেটারদের কয়েক জন।
  • দেড় হাজার পরিবারের জন্য মাশরাফি পরিবারের খাদ্য সহায়তা
    ক্রিকেটারদের সম্মিলিত উদ্যোগে অবদান রেখেছেন মাশরাফি বিন মুর্তজা। তবে জনপ্রতিনিধি হিসেবেও তো তার দায়িত্ব আছে! করোনাভাইরাসের প্রভাবে সৃষ্ট এই সঙ্কটের সময়ে মাশরাফি ও তার পরিবারের উদ্যোগে খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে দেড় হাজারের বেশি পরিবারকে।
  • করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ২৭ ক্রিকেটার
    সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতামূলক প্রচারণা ক্রিকেটাররা নিয়মিতই করছেন। তবে সেটুকুতেই থেমে থাকছে না করোনাভাইরাসের বিরুদ্ধে তাদের লড়াই। ২৭ ক্রিকেটার মিলে উদ্যোগ নিচ্ছেন তহবিল গঠন করে আর্থিক সহায়তার।
  • বিপদে সবার আগে মাশরাফিকেই মনে করবেন তামিম
    দুজনের সম্পর্ক বেশ ঘনিষ্ঠ। বয়সের ব্যবধান ছাপিয়ে দুজনের বন্ধুত্বের গভীরতাও অনেক। জাতীয় দলের সফরগুলিতে গল্প, আড্ডা, ঘোরাঘুরিতে একসঙ্গে অনেক সময় কাটান মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবাল। দুজনকে এবার মিলিয়ে দিয়েছে দায়িত্বও। মাশরাফির নেতৃত্বে ওয়ানডে ক্রিকেটে নতুন উচ্চতায় উঠেছিল বাংলাদেশ। সেই মশাল এখন এগিয়ে নেওয়ার ভার তামিমের ওপর। অভিজ্ঞ ওপেনারের বিশ্বাস, এই অভিযানে তিনি সবসময় ছায়া হিসেবে পাবেন মাশরাফিকে।
  • মাশরাফি জেদি, পেছনে হটার লোক নয়: বিসিবি সভাপতি
    নেতৃত্ব ছাড়ার পর ক্রিকেটার হিসেবে মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ারের গতিপথ নিয়ে সংশয়ের অবকাশ আছে যথেষ্টই। বিসিবি সভাপতি নাজমুল হাসানও ঠিক নিশ্চিত নন সদ্য বিদায়ী অধিনায়কের দলে থাকা নিয়ে। তবে বরাবরই হার না মানা মানসিকতার মাশরাফি যদি সেরা বোলারের মতো পারফর্ম করেন, মোটেও অবাক হবে না বিসিবি প্রধান।
  • অধিনায়ক মাশরাফির যে গুণ আয়ত্ত্ব করতে চান মাহমুদউল্লাহ
    দলকে কীভাবে সামলাতে হয়, সামনে এগিয়ে নিতে হয়, সতীর্থদের উদ্দীপ্ত করতে হয়, মাশরাফি বিন মুর্তজা যেন একটা পূর্ণাঙ্গ প্যাকেজ। অধিনায়কত্বের একটা উদাহরণ তিনি তৈরি করে দিয়েছেন বলে মনে করেন মাহমুদউল্লাহ। নিজের চিন্তাধারা দিয়ে তিনিও একইভাবে এগিয়ে নিতে চান দলকে।
  • মাশরাফির শেষ চ্যালেঞ্জ, শেষের আনন্দ
    অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শেষ সংবাদ সম্মেলনের প্রথম কথা, ‘ভালো লাগছে…।’ মুখে হাসিতেও যেন সেই ভালো লাগার প্রকাশ। ভারমুক্তির স্বস্তি। চাপ মুক্তির অনুভূতি। বাংলাদেশের বাস্তবতায় সাড়ে ৫ বছর অধিনায়কত্ব করা মানে দীর্ঘ এক যুদ্ধ। শরীর আর মনের নিত্য ধকল। অবশেষে সেই লড়াইয়ে ক্ষান্তি। এবার নির্ভার হয়ে কিছুদিন খেলে যাওয়ার পালা। সেখানে চ্যালেঞ্জ আছে বটে। তবে বন্ধুর পথচলাতেই মাশরাফি খুঁজে নিচ্ছেন আনন্দ।
  • ছবিতে অধিনায়ক মাশরাফির বিদায়
    অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ খেলে ফেললেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম অধিনায়ককে সতীর্থ-সমর্থকরা বিদায় জানিয়েছেন নানা আয়োজনে। প্রত্যেকের অবদানে অনেকগুলো রেকর্ড গড়ে শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে দল পেয়েছে বড় জয়। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের সমর্থকরেও নানান সাজে এসেছিলেন প্রিয় তারকাকে বিদায় জানাতে। স্থিরচিত্রে ধরা পড়া তেমন কিছু মুহূর্ত। ছবি: বিসিবি ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
  • হাথুরুসিংহেকে এগিয়ে রাখছেন মাশরাফি
    জাতীয় দলে অনেক কোচ পেয়েছেন মাশরাফি বিন মুর্তজা। অনেকের সঙ্গে কাজ করেছেন নিবিড়ভাবে। তাদের মধ্য থেকে চন্দিকা হাথুরুসিংহেকে এগিয়ে রাখলেন বিদায়ী অধিনায়ক।
  • মাশরাফির ভালো লাগে কোহলি ও লিটনের ব্যাটিং
    ব্যাটিংয়ের টেকনিক, স্কিল, এসবের বাইরেও কিছু ব্যাপার থাকে। সৌন্দর্য, নান্দনিকতা, চোখ ও মনকে প্রশান্তি দেওয়া। মাশরাফি বিন মুর্তজা সেই অনুভূতিগুলোর পরশ পান বিরাট কোহলি ও লিটন দাসের ব্যাটিং দেখে। দুজনের ব্যাটিংই খুব ভালো লাগে বাংলাদেশের বিদায়ী ওয়ানডে অধিনায়কের কাছে।
  • এখন ভাবনাজুড়ে কেবল খেলোয়াড় মাশরাফি
    অধিনায়কত্ব ছাড়ার পর নিজেকে ভারমুক্ত মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। দল নিয়ে আর কোনো ভাবনা নেই। এখন স্রেফ নিজেকে নিয়েই ভাবার সুযোগ দেশের সফলতম ওয়ানডে বোলারের সামনে।
  • মনে হচ্ছিল যেন ভুল না করি: মাশরাফি
    অধিনায়কত্বের শেষ ম্যাচ। ম্যাচ থেকে অধিনায়কের মনোযোগ সরে যেতে পারত। সতীর্থরা আবেগে ভেসে যেতে পারতেন, করতে পারতেন ভুল। নেতৃত্বের বিদায়ী ম্যাচে শেষবার মাঠে নেমে মাশরাফি বিন মুর্তজা বারবার নিজেকে একটা কথাই বলছিলেন, কোনো ভুল যেন না হয়।
  • নেতৃত্বের বিদায়ী ম্যাচের পর নির্ভার মাশরাফি
    কাঁধ থেকে নেমে গেছে বিশাল বড় দায়িত্ব। অধিনায়কত্ব অধ্যায়ের শেষ হয়েছে রেকর্ড রাঙা জয় দিয়ে। আছে অধিনায়ক হিসেবে মাইলফলকের কীর্তি। সব মিলে বিদায়ক্ষণটা ‘অসম্ভব ভালো লাগছে মাশরাফি বিন মুর্তজার।
  • সাকিব থাকলে আরও ভালো লাগত: মাশরাফি
    একসঙ্গে দীর্ঘদিন খেললেও নেতৃত্ব ছাড়ার ম্যাচে পেলেন না সাকিব আল হাসানকে। সবার মাঝে দেশসেরা এই ক্রিকেটারকে মিস করেছেন মাশরাফি বিন মুর্তজা। জানিয়েছেন, সাকিব থাকলে আরও বেশি ভালো লাগত তার।
  • সবার জার্সির পেছনে মাশরাফি, সামনে ‘থ্যাঙ্ক ইউ ক্যাপ্টেন’
    অপেক্ষা ছিল কেবল ম্যাচ শেষ হওয়ার। সেই মুহূর্ত আসতেই সবার মধ্যমণি মাশরাফি বিন মুর্তজা। জয়ের পর মাঠেই ‘হাই ফাইভ’, আলিঙ্গন তো ছিলই। মাঠের বাইরে যেতেই মাশরাফিকে কাঁধে তুলে নিলেন তামিম ইকবাল। চলল মাঠ প্রদক্ষিণ। সবচেয়ে বড় চমক এরপরই। দলের সবার পরনে মাশরাফির নামে জার্সি!
  • রেকর্ডের মালায় অধিনায়ককে তামিম-লিটনের অর্ঘ্য
    উইকেটে লিটন দাস, ড্রেসিং রুমের সামনে মাশরাফি বিন মুর্তজা। লিটনের ফিফটির পর মাশরাফি দুই হাত প্রসারিত করে ইশারা দিলেন, ‘বড় করতে হবে ইনিংস…।’ দুবাইয়ে ২০১৮ এশিয়া কাপের ফাইনালের দৃশ্য হয়তো ভোলার নয় কখনোই। লিটন সেদিন ফিফটির পর জীবন পেয়ে উপহার দিয়েছিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। এবার মাশরাফির নেতৃত্বের শেষ ম্যাচে লিটন উপহার দিলেন আরেকটি বড় ইনিংস। পেছনে ফেললেন আগের ম্যাচেই গড়া তামিম ইকবালের রেকর্ড। প্রিয় অধিনায়কের বিদায় দুর্দান্ত সেঞ্চুরিতে রাঙালেন তামিমও।
  • ‘মাশরাফিতে আরেকবার, মাশরাফিতে শেষবার…’
    ‘লাল সবুজের বেশে, খেলছে বাংলাদেশ… ক্যাপ্টেন-লিডার-লিজেন্ড, ওয়ান অ্যান্ড ওনলি ম্যাশ…।’ দেশের মাটিতে বাংলাদেশের ম্যাচ মানেই গ্যালারিতে ‘দৌড়া বাঘ আইলো’ গ্রুপের কণ্ঠে শোনা যায় এই গান। বাংলাদেশ ক্রিকেটের একনিষ্ঠ সমর্থক এই গ্রুপের সদস্য ইলাহি শুভ বললেন, ‘হয়তো আজকেই শেষবার এই গান গাইব আমরা। গলা ছেড়ে গাইব, হৃদয় দিয়ে গাইব। এই গানে অধিনায়ককে সম্মান জানাতেই আমরা আজকে এসেছি।’
  • সবার প্রিয় ‘মাশরাফি ভাই’ হয়ে সারাটা জীবন থাকবেন: সাকিব
    দীর্ঘ সময় দুজন খেলেছেন কাঁধে কাঁধ মিলিয়ে। এই ম্যাচেও হয়তো খেলতেন একসঙ্গেই। কিন্তু নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান রয়েছেন মাঠের বাইরে। অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শেষ ম্যাচে তাই মাঠে নেই বাঁহাতি অলরাউন্ডার। তবে অধিনায়কের বিদায় অন্য সতীর্থদের মতো ছুঁয়ে গেছে তাকেও। মাশরাফিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আবেগঘন এক স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশের সেরা ক্রিকেটার।
  • মাশরাফি থাকবেন ধ্রুবতারা হয়েই
    সেদিনও বাংলাদেশ দলের অনুশীলন চলছিল। ২০১৪ সালের সেপ্টেম্বর। অনুশীলনের আগে মাশরাফি মুর্তজাকে ডেকে নিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। প্রস্তাব দিলেন অধিনায়ক হওয়ার। বৃহস্পতিবার দলের আরেকটি অনুশীলন সেশনের আগে নাজমুল হাসানকে ফোনে মাশরাফি জানালেন, এবার নামাতে চান ভার। মাঝের সময়টুকুতেই এসেছে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে গৌরবময় অধ্যায়। যার অন্যতম নির্মাতা অধিনায়ক মাশরাফি।
  • অধরা শিরোপা জিততে আবাহনীতে মুশফিক
    বিশ্বকাপ প্রস্তুতির জন্য ঢাকা প্রিমিয়ার লিগের গত আসরে খেলেননি। দেশের প্রধান ওয়ানডে টুর্নামেন্টে মুশফিকুর রহিম এবার খেলবেন শিরোপাধারী আবাহনী লিমিটেডের হয়ে। দলবদলের পর অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান জানালেন দলের শিরোপা ধরে রাখায় অবদান রাখতে উজাড় করে দিবেন নিজেকে।
  • খেলা ছাড়লেও ক্রিকেটে থাকবেন মাশরাফি
    নেতৃত্ব ছেড়ে দিয়েছেন। সময়ের দাবি মেনে একটা সময় ছেড়ে দিতে হবে খেলাও। তবে ক্রিকেটের সঙ্গে কখনও সম্পর্ক ছিন্ন করবেন না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের সফলতম অধিনায়ক জানালেন, ভবিষ্যতে তার পরিকল্পনায় প্রাধান্য পাবে ক্রিকেট।
  • পরের অধিনায়ক যেন ২০২৩ বিশ্বকাপের জন্য হয়: মাশরাফি
    নিজের কাজটুকু মাশরাফি বিন মুর্তজা করে রাখলেন। এবার তিনি আগ্রহ ভরে তাকিয়ে বিসিবির দিকে। বিদায়ী অধিনায়কের চাওয়া, নতুন অধিনায়ককে যেন দায়িত্ব দেওয়া হয় ২০২৩ বিশ্বকাপকে মাথায় রেখে।
  • হাল ছাড়ার ভাবনা নেই প্রতিকূলতাকে ভালোবাসা মাশরাফির
    হাল ছাড়া কাকে বলে জানেন না মাশরাফি বিন মুর্তজা। বরং বড় বড় ধাক্কা সামলে কীভাবে ঘুরে দাঁড়াতে হয় আছে তার প্রমাণ। ছোট-বড় অসংখ্য চোট থামিয়ে দিতে পারেনি তাকে। দুই হাঁটুতে সাতটি বড় অস্ত্রোপচারের ধকল সামলে ১৯ বছর ধরে খেলছেন আন্তর্জাতিক ক্রিকেট। আরেকটি পরীক্ষার সামনে দাঁড়িয়ে দেশের সফলতম ওয়ানডে বোলার। এখানে থামবেন? মনে করিয়ে দিলেন, হাল ছাড়া তার রক্তেই নেই।
  • ‘মুশফিককে হাস্যরসের পর্যায়ে নেওয়া উচিত নয়’
    জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে আলোচনার কেন্দ্রে থাকতে পারত মুশফিকুর রহিমকে ঘিরে জটিলতা। কিন্তু মাশরাফি মুর্তজার নেতৃত্ব ছাড়ার ঘোষণায় অনেকটাই আড়াল হয়ে গেছে তা। তার পরও অধিনায়কের সংবাদ সম্মেলনে এলো মুশফিকের প্রসঙ্গ। মাশরাফি নিজে থেকেই বললেন, মুশফিককে প্রাপ্য সম্মানটুকু দেওয়া উচিত।
  • ‘ভারতের কাছে ১ রানে হারের রাত ছিল বীভৎস’
    জয়ের জন্য শেষ ৩ বলে প্রয়োজন ২ রান। ক্রিজে অভিজ্ঞ দুই ব্যাটসম্যান। অথচ সহজ সমীকরণ মেলাতে না পেরে অবিশ্বাস্যভাবে ম্যাচ হেরে যায় বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজা জানালেন, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেই হারের রাতটা ছিল অধিনায়ক হিসেবে তার জন্য সবচেয়ে কষ্টের সময়।
  • সকালে মাশরাফির ভাবনা ‘ইটস এনাফ’, মাঠে এসে চূড়ান্ত সিদ্ধান্ত
    বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন কিছুদিন আগে। নেতৃত্ব থেকে সরে যাওয়ার ভাবনাও মাশরাফি মুর্তজার মনে দোলা দিচ্ছিল কিছুদিন ধরেই। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জুড়ে চলেছে সেই দোলাচল। শেষ ম্যাচের আগের দিন সকালে তার মনে হয়েছে, যথেষ্ট হয়েছে। দুপুরে অনুশীলনে মাঠে এসে নিয়ে ফেলেছেন চূড়ান্ত সিদ্ধান্ত। নেতৃত্বের পথচলার ইতি!
  • লাল পাসপোর্ট, গাড়ি নেইনি, ওসব থেকে দূরে থাকি : মাশরাফি
    বাংলাদেশে ক্রিকেটের যে তুঙ্গস্পর্শী জনপ্রিয়তা, ক্রিকেট অধিনায়কের সম্মানও সেখানে অনেক উঁচুতে। পাশাপাশি মাশরাফি বিন মুর্তজার নিজের জাদুকরী সামর্থ্য তো ছিলই। সব মিলিয়ে তিনি দেখেছেন জনপ্রিয়তার চূড়া। তবে অধিনায়কত্ব থেকে বিদায় বেলায় বললেন, এসবকে তিনি কখনোই গুরুত্ব দিয়ে দেখেননি। উদাহরণ দিলেন, সংসদ সদস্য হওয়ার পরও নেননি অনেক সরকারী সুবিধা।
  • মাশরাফির এখনও বাংলাদেশকে দেওয়ার অনেক কিছু আছে: হাবিবুল
    অধিনায়কত্ব ছেড়েছেন। তবে খেলা ছাড়েননি মাশরাফি বিন মুর্তজা। নির্বাচক হাবিবুল বাশার মনে করেন ফিট থাকলে এখনও বাংলাদেশকে অনেক কিছু দেওয়ার আছে অভিজ্ঞ এই পেসারের।
  • অধিনায়ক মাশরাফির বিদায় ছুঁয়ে গেছে মুশফিক-তামিমদের
    অন্য সব দিন সাধারণত স্ট্রেচিংয়ের পর শুরু হয় ফুটবল খেলা বা নানা কসরতে গা গরম পর্ব। এ দিন একটু ব্যতিক্রম। স্ট্রেচিংয়ের পর মাঠে গোল হয়ে বসলেন ক্রিকেটারদের সবাই। দাঁড়ানো শুধু একজন, মাশরাফি বিন মুর্তজা। নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্তের কথা সতীর্থদের সেখানেই জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। সবাইকে ছুঁয়ে গেছে অধিনায়কের বিদায়ের ঘোষণা।
  • অধিনায়কত্ব ছাড়ার ঘোষণায় যা বললেন মাশরাফি
    মাশরাফি মুর্তজা যখন সংবাদ সম্মেলনে এসে বসলেন, সংবাদকর্মীদের প্রস্তুতি তখনও শেষ হয়নি। তখনও মাইক্রোফোন-রেকর্ডার ঠিক জায়গায় রাখার পালা চলছিল। অনেকে চেয়ার খুঁজছিলেন নিজের জায়গা করে নিতে। হুট করেই শোনা গেল মাশরাফি বিন মুর্তজার কণ্ঠ, “ধন্যবাদ সবাইকে, আমি কিছু বলতে চাই…”। মুহূর্তেই বদলে গেল প্রেক্ষাপট। নড়েচড়ে বসলেন সবাই, তাকিয়ে রইলেন উদগ্রীব হয়ে। সবাই বুঝে গেলেন, গুরুত্বপূর্ণ কোনো ঘোষণা আসছে!
  • নেতৃত্ব ছাড়ার ঘোষণা মাশরাফির
    জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শেষে ওয়ানডে দলের অধিনায়কত্ব পুর্নবিবেচনা করা হবে, জানিয়েছিল বিসিবি। তার আগেই নেতৃত্ব ছেড়ে দিলেন মাশরাফি বিন মুর্তজা। জিম্বাবুয়ের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের শেষ ম্যাচই অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ।
  • তামিমের মতে ‘স্মরণীয়’, মাশরাফির কাছে ‘নাথিং’
    তামিম ইকবাল যেটি নিয়ে রোমাঞ্চিত, মাশরাফি বিন মুর্তজা সেটি নিয়েই নির্লিপ্ত। অথচ অর্জনটিতে জড়িয়ে মাশরাফিরই নাম। বাংলাদেশের প্রথম অধিনায়ক হিসেবে দাঁড়িয়ে আছেন জয়ের ফিফটির দুয়ারে। অধিনায়কের সেই কীর্তির বিশালত্ব ছুঁয়ে যাচ্ছে তামিমকে। কিন্তু মাশরাফির কাছে এটি তেমন কিছুই নয়!
  • ‘সাইফ উদ্দিন এই দলের সম্পদ’
    আল আমিন হোসেন ও শফিউল ইসলাম যখন তুলোধুনো হচ্ছেন, ফুটে উঠছিল তখন মোহাম্মদ সাইফ উদ্দিনের অভাব। শেষের ওভারগুলোয় এই তরুণই যে দলের বড় ভরসা! কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে সাইফ ছিলেন বিশ্রামে। সেই সিদ্ধান্তকে একদম সঠিক মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়কের মতে, দারুণ সম্ভাবনাময় সাইফকে সামলাতে হবে খুব সতর্কতায়।
  • তামিম আমাদের ‘স্পেশাল’ খেলোয়াড়: মাশরাফি
    ব্যাটে রান খরা, চারপাশে সমালোচনা; সব মিলিয়ে তামিম ইকবাল ছিলেন প্রবল চাপে। তবে অভিজ্ঞ এই বাঁহাতি ব্যাটসম্যানের উপর আস্থা হারাননি মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন, রান না করলেও তামিম দলের ‘স্পেশাল’ খেলোয়াড়।
  • পরিপূর্ণ ম্যাচ খেলার স্বস্তি মাশরাফির
    ব্যাটিং ভালো হচ্ছিল তো বোলিং খারাপ হচ্ছিল। কোনো দিন ডোবাচ্ছিল ফিল্ডিং। তিন বিভাগে এক সঙ্গে ভালো হচ্ছিল না। অবশেষে যখন জ্বলে উঠলো তিন বিভাগ। দল পেল রেকর্ড গড়া জয়। জিম্বাবুয়েকে উড়িয়ে দেওয়ার পর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন তার সন্তুষ্টির কথা।
  • অধিনায়ক মাশরাফির ‘সেঞ্চুরি’
    বাংলাদেশের অপেক্ষা তখন জিম্বাবুয়ের শেষ উইকেটের। মাশরাফি বিন মুর্তজার ছিল একটি ব্যক্তিগত প্রতীক্ষাও। দুই চাওয়া মিলে গেল এক বিন্দুতে। নিজের দ্বিতীয় স্পেলের প্রথম বলেই বাংলাদেশ অধিনায়ক পেলেন উইকেটের দেখা। নিশ্চিত হলো দলের জয়। মাশরাফির নামও উঠে গেল রেকর্ড বইয়ে।
  • জয়ে ফিরতে ভালো শুরু চাইলেন অধিনায়ক
    বিশ্বকাপের পরপরই শ্রীলঙ্কা সফর। এরপর কেটে গেছে দীর্ঘ সময়। অবশেষে আবার ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ দল। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা সতীর্থদের তাগিদ দিলেন শুরু থেকেই সবকিছু ঠিকঠাক করার।
  • সুযোগ পেলে পাকিস্তান সফর নিয়ে ভাববেন মাশরাফি
    জাতীয় দলের প্রয়োজনে যে কোনো জায়গায় খেলতে প্রস্তুত মাশরাফি বিন মুর্তজা। পাকিস্তান সফরের দলে সুযোগ পেলে সেখানে যাওয়ার ব্যাপারে নির্বাচক ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।
  • সিলেটের সবুজ উইকেট হয়ে যাবে ন্যাড়া!
    উইকেট দেখে বোঝা মুশকিল, সিলেট নাকি ক্রাইস্টচার্চ! শনিবার শুরু হওয়া নিউ জিল্যান্ড-ভারত টেস্টে হ্যাগলি ওভালের উইকেট যেমন সবুজ, বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডের আগে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের ২২ গজের চেহারাও প্রায় একই। তবে ম্যাচের আগেই সেই সবুজ যাবে মিলিয়ে, উইকেট ফিরে পাবে পরিচিত বাদামী চেহারা।
  • পাঁচ বছর আগে-পরের পরিস্থিতি মেলাচ্ছেন না মাশরাফি
    দল হারছিল টানা ম্যাচ। এমন কঠিন সময়ে ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে দ্বিতীয় দফা বাংলাদেশের অধিনায়কত্ব পান মাশরাফি। চোটের কারণে টেস্ট ক্যারিয়ার থমকে গেছে আগেই। দায়িত্ব পান তাই সীমিত ওভারের দুই সংস্করণে।
  • অবসর ভাবনা বোর্ডকেই বলবেন মাশরাফি
    প্রথম প্রশ্নই অবসর ও ভবিষ্যৎ নিয়ে। এরপর ছুটে যেতে থাকল একের পর এক বাউন্সার। ক্যারিয়ার জুড়ে সংবাদ সম্মেলনে এসব প্রশ্নে বেশির ভাগ সময়ই মাশরাফি বিন মুর্তজা ছিলেন রাহুল দ্রাবিড়ের মতো। বাউন্সার সমীহ করেছেন, না খেলে ছেড়ে দিয়েছেন। সেই মাশরাফিই এবার হয়ে উঠলেন যেন কখনও ভিভ রিচার্ডস, কখনও রিকি পন্টিং। বাউন্সারগুলোকে সপাটে পুল-হুকে আছড়ে ফেললেন সীমানার বাইরে।
  • ‘আমি কি চোর?’, প্রশ্ন মাশরাফির
    অবসর নিয়ে ছুটে আসছিল একের পর এক প্রশ্ন। পারফরম্যান্স নিয়েও ছুটে আসছিল তীর। মাশরাফি বিন মুর্তজা নিজের মতো করেই উত্তর দিচ্ছিলেন সবকটির। কিন্তু আত্মসম্মানবোধের প্রসঙ্গ উঠতেই বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক জানালেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। সমালোচনা মেনে নিতে তার সমস্যা নেই। কিন্তু ক্রিকেটের সঙ্গে আত্মসম্মান-লজ্জার কোনো সম্পর্ক তিনি দেখছেন না। কারণ, মাঠে তিনি ‘চুরি-চামারি’ করতে নামেন না।
  • পরিবর্তনের মেলায় ওয়ানডে দলে আফিফ ও নাঈম শেখ
    বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে নিজেদের প্রতিভার ছাপ রেখেছেন আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈম শেখ। এবার ওয়ানডে ক্রিকেটও রাঙানোর সুযোগ পাচ্ছেন তারা। প্রথমবার ওয়ানডে দলে ডাক পেয়েছেন সম্ভাবনাময় দুই তরুণ।
  • ফিট থাকলে জিম্বাবুয়ে সিরিজে মাশরাফিই অধিনায়ক
    মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে বিসিবির ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ধোঁয়াশা পুরোপুরি কাটেনি। তবে নিকট ভবিষ্যতের একটি স্পষ্ট ছবি অন্তত মিলেছে। ফিট থাকলে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাশরাফিই নেতৃত্ব দেবেন বাংলাদেশ দলকে।
  • জোরাজুরিতে অবসর নেবেন না মাশরাফি
    “বলতে পারেন, অবসর সবাই করিয়ে দিয়েছে,” অবসর নিয়ে একের পর এক প্রশ্নের জবাব দিতে গিয়ে আক্ষেপ নিয়ে বলেছিলেন মাশরাফি বিন মুর্তজা। বিপিএল থেকে তার দল ঢাকা প্লাটুন বিদায় নেওয়ার পর তিন দিন পরেই ফিরে এলো সেই প্রসঙ্গ। অভিজ্ঞ এই পেসার জানালেন, কারও জোরাজুরিতে অবসর নেবেন  না। আরেক সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ মনে করেন, নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে মাশরাফির।