• ভারতকে উড়িয়ে ওয়ানডে সিরিজও দ. আফ্রিকার
    নতুন বছরে একের পর এক ম্যাচ হেরেই চলেছে ভারত। তিনশর কাছাকাছি পুঁজি নিয়ে তারা লড়াইও করতে পারেনি। তাদের আবারও অনায়াসে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ
    গত টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়েছে মাত্র মাস দুয়েক আগে। এর মধ্যেই চূড়ান্ত হয়ে গেল আগামী বিশ্বকাপের গ্রুপিং ও সূচি। ২০ ওভারের বিশ্বকাপের সুপার টুয়েলভ-এ বাংলাদেশ খেলবে দুই নম্বর গ্রুপে। এই গ্রুপে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার সঙ্গী হবে প্রথম পর্ব উতরে আসা দুই দল।
  • টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়া, তিনে নামল ভারত
    অ্যাশেজ জয়ের বড় পুরস্কার পেয়েছে অস্ট্রেলিয়া। দেড় বছরের বেশি সময় পর আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরেছে তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হেরে শীর্ষস্থান থেকে তিন নম্বরে নেমে গেছে ভারত।
  • ফন ডাসেন-বাভুমার সেঞ্চুরিতে ভারতকে হারাল দ. আফ্রিকা
    ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজের শুরুটাও দারুণ হলো দক্ষিণ আফ্রিকার। চাপের মধ্যে দলকে টানলেন টেম্বা বাভুমা ও রাসি ফন ডার ডাসেন। দুই জনই সেঞ্চুরি করে এনে দিলেন তিনশর কাছাকাছি পুঁজি। সম্মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। সহজ জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।
  • ভারতীয় ক্রিকেটারকে ম্যাচ পাতানোর প্রস্তাব
    ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েছেন তামিল নাড়ুর সাবেক ব্যাটসম্যান রাজাগোপাল সতিশ। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রলোভন দেখানো বানি আনান্দ নামের একজনের বিরুদ্ধে ব্যাঙ্গালুরু পুলিশের কাছে অভিযোগ করেছেন তিনি।
  • রুটের মতো আইপিএলকে স্টোকসেরও ‘না’
    আইপিএলের নিলামে নাম দিবেন কিনা, প্রথমে দ্বিধায় ছিলেন জো রুট। হোবার্ট টেস্টে হেরে যাওয়ার পরই তিনি জানিয়ে দেন, নিজের অনিচ্ছার কথা। ইংলিশ অধিনায়কের পথে হাঁটার সম্ভাবনা প্রবল বেন স্টোকসেরও।
  • কোহলির ছেড়ে দেওয়া পদে চোখ বুমরাহর
    ভারতের সুদীর্ঘ টেস্ট ইতিহাসে পেস বোলিং অধিনায়ক ছিলেন কেবল কপিল দেব। সেই তালিকায় দ্বিতীয় নাম হতে রোমাঞ্চ নিয়ে অপেক্ষায় জাসপ্রিত বুমরাহ। ভারতের টেস্ট নেতৃত্বে বিরাট কোহলির উত্তরসূরী নিজের আগ্রহের কথা জানিয়ে রাখলেন এই ফাস্ট বোলার।
  • কোহলিকে অহম ছাড়তে বললেন কপিল
    নেতৃত্ব ছাড়ার পর নেতা বিরাট কোহলির গুণগান চলছে। তার রেকর্ড, তার অর্জন, তার প্রভাব নিয়ে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে সেই জোয়ারে না ভেসে কপিল দেব তাকালেন সামনে। আঁকতে চাইলেন তিনি সামনের দৃশ্যপট। এতদিন যিনি ছিলেন দাপুটে নেতা, সেই কোহলিকে এখন তিন সংস্করণেই খেলতে হবে ‘সাধারণ’ ক্রিকেটার হিসেবে। ক্যারিয়ারের এই অধ্যায়ে সাফল্যের একটি উপায়ও কোহলিকে বাতলে দিলেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক। মন থেকে মুছে ফেলতে হবে সব ইগো!
  • ‘নেতৃত্বে না থাকলেও নেতা হয়ে থাকবেন কোহলি’
    অধিনায়কের তকমা সরে গেছে বিরাট কোহলির নামের পাশ থেকে। এখন তিন সংস্করণেই ভারত দলে সাধারণ একজন ক্রিকেটার তিনি। তবে জাসপ্রিত বুমরাহর কাছে কোহলির স্থান অনেক উপরে। এই পেসার বললেন, কোহলি সবসময়ই ভারত দলের একজন নেতা হয়ে থাকবেন।
  • কোহলির শূন্যস্থানে পান্তকে অধিনায়ক দেখতে চান গাভাস্কার
    বিরাট কোহলি টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার পর নতুন আলোচনা শুরু হয়ে গেছে ভারতীয় ক্রিকেটে। কে হবেন লাল বলের ক্রিকেটে পরবর্তী অধিনায়ক? সম্ভাবনায় অনেকে হয়তো রোহিত শর্মা কিংবা লোকেশ রাহুলকেই এগিয়ে রাখছেন। তবে সুনিল গাভাস্কার বললেন চমক জাগানিয়া এক নাম। কোহলির উত্তরসূরি হিসেবে কিপার-ব্যাটসম্যান রিশাভ পান্তকে দেখতে চান এই ব্যাটিং গ্রেট।
  • ‘সবচেয়ে আগ্রাসী ও সফল’ অধিনায়ক কোহলির বিদায়ে স্তুতির জোয়ার
    শুরুতে বিস্ময়, চমক, বিশ্বাস-অবিশ্বাসের দোলা। বিরাট কোহলি টেস্ট নেতৃত্ব ছেড়ে দেবেন এখনই, অনেকের ভাবনার সীমানায় ছিল না হয়তো। প্রাথমিক ধাক্কা কেটে যাওয়ার পর বয়ে যেতে থাকে স্তুতির জোয়ার। ভারতের সফলতম টেস্ট অধিনায়কের নেতৃত্বের অধ্যায় শেষে বর্তমান-সাবেক ক্রিকেটাররা মেতে উঠলেন বন্দনায়।
  • টেস্টের নেতৃত্বও ছাড়লেন কোহলি
    ভারতের টি-টোয়েন্টি দলের নেতৃত্ব নিজ থেকে ছেড়ে দেওয়ার পর বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া হয়েছিল ওয়ানডের দায়িত্ব থেকে। এবার টেস্ট দলের অধিনায়কের পদ থেকেও সরে দাঁড়ালেন তিনি।
  • ‘ডিআরএস বিতর্কে ম্যাচের কথা ভুলে গিয়েছিল ভারত’
    কেপ টাউন টেস্টের ডিআরএস কাণ্ড নিয়ে আলোচনা চলছেই। সিরিজ শেষে বিষয়টি নিয়ে মুখ খুললেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার। তার মতে, বিতর্কিত এই ঘটনায় ভারতের ক্রিকেটারদের মনঃসংযোগ নড়ে গিয়েছিল। এতে ম্যাচটি চলে গিয়েছিল স্বাগতিকদের হাতে।
  • স্টাম্প মাইক কাণ্ডে শাস্তি ‘হচ্ছে না’ কোহলিদের
    কেপ টাউন টেস্টের স্টাম্প মাইক কাণ্ডে শাস্তি না পেয়েই পার পাচ্ছেন বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিন, লোকেশ রাহুলরা। ভারতীয় ক্রিকেটারদের বিরুদ্ধে যে আনুষ্ঠানিক অভিযোগই আনা হয়নি!
  • ভারতের অপেক্ষা বাড়িয়ে সিরিজ দ. আফ্রিকার
    কেপ টাউন টেস্টের চতুর্থ দিনে হলো না কোনো নাটকীয়তা। ভারতের বোলাররা পারলেন না অসাধারণ কিছু করে দেখাতে। চালেঞ্জিং উইকেটে দারুণ এক ইনিংসে দলকে পথ দেখালেন কিগান পিটারসেন। দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে বাকিটা সারলেন রাসি ফন ডার ডাসেন ও টেম্বা বাভুমা। দারুণ জয়ে সিরিজ নিজেদের করে নিল দক্ষিণ আফ্রিকা।
  • ‘কোহলি অপরিণত, তরুণদের আদর্শ হতে পারবে না কখনোই’
    রিশাভ পান্তের অসাধারণ সেঞ্চুরি, কিগান পিটারসেনের লড়াই, ম্যাচের উত্তেজনা, সব মিলিয়ে কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে রোমাঞ্চের রসদ ছিল যথেষ্ট। কিন্তু সব ছাপিয়ে গেল ডিআরএস বিতর্ক। প্রযুক্তিকে সংশয়বিদ্ধ করে বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিনরা স্টাম্পমাইকে দৃষ্টিকটুভাবে ফুটিয়ে তোলেন তাদের অসন্তুষ্টি। বিরল এই ঘটনার পর ভারতীয় ক্রিকেটারদের সমালোচনা হচ্ছে নিজ দেশ থেকে শুরু করে ক্রিকেট বিশ্বের নানা প্রান্তে।
  • পান্তের অসাধারণ সেঞ্চুরির পর শেষের রোমাঞ্চের অপেক্ষা
    আগের টেস্টে বাজে শট খেলে আউট হওয়ায় রিশাভ পান্তের সমালোচনা হয়েছিল অনেক। তবে অধিনায়ক আস্থার হাত রেখেছিলেন তার কাঁধে। পরের ম্যাচেই ভারতের কিপার-ব্যাটসম্যান দেখালেন তার সামর্থ্য। চ্যালেঞ্জিং কন্ডিশনে, মানসম্পন্ন পেস আক্রমণের বিপক্ষে, চাপের মধ্যে দুর্দান্ত এক সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। রান তাড়ায় দক্ষিণ আফ্রিকার দারুণ শুরুর পর শেষ বেলায় ডিন এলগারের বিদায়ে জমে উঠল লড়াই।
  • বুমরাহর ৫ উইকেটের পর পুজারা-কোহলির দৃঢ়তা
    দিনের দ্বিতীয় বলেই মিলল উইকেট! ছন্দ ধরে রেখে দারুণ বোলিং উপহার দিলেন জাসপ্রিত বুমরাহ। দক্ষিণ আফ্রিকাকে দুইশর পরপরই থামিয়ে প্রথম ইনিংসে ভারতকে এনে দিলেন লিড। পরে ব্যাটিংয়ে দ্রুত দুই ওপেনারকে হারানোর ধাক্কা সামলে দলকে এগিয়ে নিচ্ছেন চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি।
  • ভারতের ওয়ানডে দলে জয়ন্ত ও সাইনি
    কোভিড পজিটিভ হওয়ায় ওয়াশিংটন সুন্দরের দক্ষিণ আফ্রিকা সফর ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। শেষ পর্যন্ত ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন ভারতের এই অফ স্পিনিং অলরাউন্ডার। তার জায়গায় দলে ডাক পেয়েছেন অফ স্পিনার জয়ন্ত যাদব। চোটাক্রান্ত মোহাম্মদ সিরাজের ব্যাকআপ হিসেবে নেওয়া হয়েছে আরেক পেসার নবদিপ সাইনিকে।
  • দুর্দান্ত রাবাদা, কোহলির ব্যাটিং মাস্টারক্লাস
    মেঘলা আকাশের নিচে কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে নিজেদের মেলে ধরলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। চার স্পেলের অসাধারণ বোলিংয়ে কাগিসো রাবাদা নাড়িয়ে দিলেন ভারতের ব্যাটিং। এর মাঝেই ধৈর্যের চরম পরীক্ষা দিয়ে, একের পর এক বল ছেড়ে ও দারুণ সব শটে বিরাট কোহলি উপহার দিলেন ব্যাটিং মাস্টারক্লাস। তার দল যদিও গুটিয়ে গেল দুইশ পেরিয়েই।
  • ভারত শিবিরে করোনাভাইরাসের ছোবল
    করোনাভাইরাস হানা দিয়েছে ভারত দলে। আক্রান্ত হয়েছেন দলটির স্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। তাই তার দক্ষিণ আফ্রিকা সফর ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।
  • কেপটাউন টেস্টে ফিরছেন কোহলি, নেই সিরাজ
    চোটের কারণে ছিলেন না দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে। দলও হেরে যায় ওই ম্যাচে। শতভাগ ফিট হয়ে তৃতীয় টেস্টে নিজের খেলার বিষয়টি নিশ্চিত করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • দুর্দান্ত এলগারে ভারতকে হারিয়ে সমতায় দ. আফ্রিকা
    সকাল থেকে বৃষ্টির আসা-যাওয়া। শঙ্কা জাগল পুরো দিন ভেস্তে যাওয়ার। শেষ সেশনে খেলা শুরুর পর দক্ষিণ আফ্রিকার জয় নিয়ে সংশয় অবশ্য জাগল না কখনই। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় অসাধারণ এক ইনিংস খেললেন অধিনায়ক ডিন এলগার। জোহানেসবার্গে ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল স্বাগতিকরা।
  • জোহানেসবার্গে জয়ের সম্ভাবনায় এগিয়ে দ. আফ্রিকা
    জোহানেসবার্গ টেস্টের তৃতীয় দিনে ব্যাটে-বলে লড়াইটা হলো দারুণ। ব্যর্থতার বলয়ে ঘুরপাক খাওয়া চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানের ফিফটিতে ভারত জাগাল বড় লক্ষ্য দেওয়ার আশা। কাগিসো রাবাদার দুর্দান্ত এক স্পেলে ঘুরে দাঁড়াল দক্ষিণ আফ্রিকা। পরে দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে দলের জয়ের সম্ভাবনা উজ্জ্বল করলেন অধিনায়ক ডিন এলগার।
  • র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ফিরলেন বুমরাহ
    সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন জাসপ্রিত বুমরাহ। আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ফিরেছেন ভারতের এই পেসার। দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দিয়ে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি করেছেন লোকেশ রাহুল।
  • রেকর্ড গড়া বোলিংয়ে শার্দুলের ৭ উইকেট
    শক্ত ভিতের পর পথ হারাল দক্ষিণ আফ্রিকা। দুর্দান্ত এক স্পেলে তাদের ব্যাটিং এলোমেলো করে দিলেন শার্দুল ঠাকুর। ভারতের এই পেসারের রেকর্ড গড়া বোলিংয়েই লিড বড় করতে পারল না স্বাগতিকরা।
  • দ.আফ্রিকার পেসারদের আগুনে পুড়ল ভারতীয় ব্যাটিং
    উইকেটে ছিল হালকা ঘাসের ছোঁয়া। মুভমেন্ট, সুইং ও বাউন্স ছিল দিন জুড়ে। দারুণভাবে সেসব কাজে লাগিয়ে আগুন ঝরা বোলিং উপহার দিলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। মার্কো ইয়ানসেন, ডুয়ানে অলিভিয়েরদের তোপে প্রথম ইনিংসে দুইশ পার হতেই গুটিয়ে গেল ভারত।
  • অবসরের পর ‘বোমা ফাটালেন’ হরভজন
    ভারতের হয়ে সবশেষ মাঠে নামার সুযোগ পেয়েছিলেন ২০১৬ সালে। এরপর আরও পাঁচ বছর খেলা চালিয়ে গেলেও জাতীয় দলের দুয়ার আর খোলেনি হরভজন সিংয়ের জন্য। কষ্ট মনে চেপে কদিন আগে অবসরের ঘোষণা দেওয়া এই অফ স্পিনার তার দল থেকে বাদ পড়ার কারণ হিসেবে দুষলেন সেই সময়ের বিসিসিআই কর্মকর্তাদের কয়েকজনকে।
  • কোহলির নেতৃত্ব বিতর্কে এবার রসদ জোগালেন প্রধান নির্বাচক
    বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে বিতর্কের আগুনে এবার ঘি ঢাললেন ভারতের প্রধান নির্বাচক চেতন শর্মা। বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলি কিছুদিন আগে যা বলেছিলেন, সেই একইরকম কথা শোনা গেল চেতনের কণ্ঠেও। তার কথা সত্যি হলে, নেতৃত্বের অধ্যায় শেষ হওয়ার প্রেক্ষাপট নিয়ে ঠিক বলেননি কোহলি!
  • দ. আফ্রিকায় ওয়ানডেতেও নেই রোহিত, অধিনায়ক রাহুল
    দক্ষিণ আফ্রিকায় টেস্টের পর ওয়ানডে সিরিজেও রোহিত শর্মাকে পাচ্ছে না ভারত। চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি তিনি। সাদা বলের ক্রিকেটের অধিনায়কের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ভারতের যুবাদের রেকর্ড অষ্টম শিরোপা
    যুব এশিয়া কাপকে যেন নিজেদের প্রায় সম্পত্তি বানিয়ে ফেলেছে ভারত! বৃষ্টিবিঘ্নিত ফাইনালে শ্রীলঙ্কাকে বিশাল ব্যবধানে হারিয়ে আবারও চ্যাম্পিয়ন হয়েছে ভারতের যুবারা।
  • হাসপাতাল থেকে ছাড়া পেলেন সৌরভ
    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার চার দিন পর ছাড়া পেয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি। তবে চিকিৎসকদের তত্ত্বাবধানে বাড়িতে আগামী দুই সপ্তাহ আইসোলেশনে থাকতে হবে দেশটির সাবেক এই অধিনায়ককে।
  • ‘দল নির্বাচনে কোচ ও অধিনায়কের মতামত থাকা উচিত’
    ভারতের দল গঠন প্রক্রিয়ায় পরিবর্তন দেখতে চান রবি শাস্ত্রী। সাবেক এই অলরাউন্ডার মনে করেন, দল নির্বাচনে কোচ ও অধিনায়কের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকা উচিত।
  • সেঞ্চুরিয়ন দুর্গ জয় করে সিরিজে এগিয়ে ভারত
    ভারতের এবারের সফরকে বলা হচ্ছে দক্ষিণ আফ্রিকায় অধরা সিরিজ জয়ের সবচেয়ে বড় সুযোগ। প্রথম টেস্টেই সেই সম্ভাবনা আরও উজ্জ্বল করে তুলল তারা। যে মাঠকে বলা হয় দক্ষিণ আফ্রিকার দুর্গ, সেখানেই তাদেরকে হারিয়ে সিরিজ জয়ের ইতিহাস গড়ার পথে এক ধাপ এগিয়ে গেল বিরাট কোহলির দল।
  • ভারতের কাছে বড় হারে যুবাদের বিদায়
    বোলিংয়ে অনেকটা সময় পর্যন্ত প্রতিপক্ষের ওপর ছড়ি ঘুরিয়ে শেষ দিকে ধরে রাখা গেল না ছন্দ। ব্যাটিং হলো ভীষণ বাজে। একজন ছাড়া বাকিরা কেউ সেভাবে দাঁড়াতেই পারলেন না। ভারতের কাছে বড় হারে যুব এশিয়া কাপের সেমি-ফাইনাল থেকে বিদায় নিল বাংলাদেশ।
  • প্রচুর রানের শটই এখন কোহলির ‘দুর্বলতা’
    যে শটে রান, সেই শটেই পতন। ক্রিকেটে যুগ যুগ ধরেই দেখা গেছে ব্যাটসম্যানদের এই বাস্তবতা। এখন যেমন এই উভয় সঙ্কটে পড়েছেন বিরাট কোহলি। ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর অবশ্য বলছেন, এই শট খেলা চালিয়ে যেতে হবে কোহলিকে। তবে বেছে নিতে হবে শটটি খেলার উপযুক্ত বল।
  • মুম্বাইয়ের রঞ্জি দলে প্রথমবার অর্জুন টেন্ডুলকার
    ১৯৮৮ সালের ডিসেম্বরে মুম্বাইয়ের হয়ে রঞ্জি ট্রফি অভিষেকে সেঞ্চুরি করে চমকে দিয়েছিলেন ১৫ বছর বয়সী শচিন টেন্ডুলকার। ৩৩ বছর পরের ডিসেম্বরে তার পরিবারে এলো আরেক সুখবর। মুম্বাইয়ের রঞ্জি দলে প্রথমবার সুযোগ পেলেন টেন্ডুলকার-পুত্র অর্জুন টেন্ডুলকার।
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় সেঞ্চুরিয়ন টেস্ট
    সেঞ্চুরিয়ন টেস্টে চতুর্থ দিনেও রাজত্ব করেছেন বোলাররা। ম্যাচের নিয়ন্ত্রণ এখনও ভারতের হাতেই আছে। দিনের শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার উইকেট নিয়ে একটু এগিয়েই বিরাট কোহলির দল।
  • অবসরের আগে ওয়ার্নারের দুই চাওয়া
    বয়স পেরিয়েছে ৩৫। টেস্ট ক্রিকেটে হয়তো আর খুব বেশি দিন দেখা যাবে না ডেভিড ওয়ার্নারকে। এই সংস্করণ থেকে অবসরের আগে দুটি ইচ্ছার কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার। ২০২৩ সালে ইংল্যান্ডের মাটিতে তিনি জিততে চান অ্যাশেজ সিরিজ। সিরিজ জয়ের উৎসব করতে চান ভারতের মাটিতেও।
  • আন্তর্জাতিক ক্রিকেটে অনেক ‘প্রথম’ এর বছর
    বলতে গেলে একটি থেকে আরেকটি জৈব সুরক্ষা বলয়ে ঘুরেছেন ক্রিকেটাররা। মহামারীকালে ক্রিকেট সচল রাখতে তাদের দিতে হয়েছে কঠিন পরীক্ষা। কিছু ম‍্যাচ যে স্থগিত বা বাতিল হয়নি তা নয়। তবে সূচির বেশিরভাগ খেলাই হয়েছে। তাতে ক্রিকেট বিশ্ব দেখেছে দলীয় ও ব‍্যক্তিগত অনেক রেকর্ড। অনেকের ফুরিয়েছে দীর্ঘ অপেক্ষা, কারো আবার সঙ্গী হয়েছে হতাশা।
  • সেঞ্চুরিয়নে ১৮ উইকেটের দিনে এগিয়ে ভারত
    উইকেটে সিম মুভমেন্ট মিলল যথেষ্ট। সঙ্গে অসমান বাউন্স। সেখানে দুই দলের ব্যাটসম্যানরাই যেন খাবি খেলেন। ব্যাটিং ধসে তিনশ পেরিয়েই থমকে গেল ভারত। দক্ষিণ আফ্রিকাকে অল্পতে গুটিয়ে দিয়ে এরপরও দলকে বড় লিড এনে দিলেন মোহাম্মদ শামি।
  • শেষ ম্যাচ পরিত্যক্ত, সেমিতে যুবাদের প্রতিপক্ষ ভারত
    যুব এশিয়া কাপে করোনাভাইরাসের ছোবলে খেলা শুরুর পর পরিত্যক্ত হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের গ্রুপ পর্বের শেষ ম্যাচ। সেমি-ফাইনালে বাংলাদেশের যুবারা খেলবে ভারতের বিপক্ষে।
  • কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে সৌরভ
    দিন দুয়েক জ্বর ও সর্দিতে ভোগার পর কোভিড পরীক্ষা করিয়ে জানা গেল দুঃসংবাদ। করোনাভাইরাসে আক্রান্ত ভারতীয় বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি। ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যমের খবর, হাসপাতালে ভর্তি করা হয়েছে এই ক্রিকেট গ্রেটকে।
  • বৃষ্টিতে ভেসে গেল দ. আফ্রিকা-ভারত টেস্টের দ্বিতীয় দিন
    সেঞ্চুরিয়নে বৃষ্টি হয়েছে রোববার রাতভর। সোমবার সকাল থেকে চলেছে বৃষ্টির আসা-যাওয়া। এতে ভেসে গেছে দক্ষিণ আফ্রিকা ও ভারতের প্রথম টেস্টের দ্বিতীয় দিন।
  • যে কারণে সেঞ্চুরিয়ন টেস্টে নেই অলিভিয়ের
    পেস আক্রমণের বড় অস্ত্র আনরিক নরকিয়া চোট নিয়ে সিরিজ থেকে ছিটকে গেছেন আগেই। সেঞ্চুরিয়ন টেস্টে ডুয়ানে অলিভিয়েরের তাই দক্ষিণ আফ্রিকার হয়ে খেলার সম্ভাবনা ছিল প্রবল। কিন্তু ভারতের বিপক্ষে প্রথম টেস্টে এই পেসারকে ছাড়াই একাদশ সাজায় স্বাগতিকরা। যা নিয়ে তৈরি হয় কৌতূহল। পরদিন জানা গেল তাকে না নেওয়ার কারণ।
  • সেঞ্চুরিতে সেঞ্চুরিয়ন রাঙালেন রাহুল
    ২৯ বছর, ২০ টেস্ট, ৭ সিরিজ, ১৭ ওপেনার। এই দীর্ঘ পরিক্রমায় দক্ষিণ আফ্রিকায় সেঞ্চুরি ছিল কেবল একজন ভারতীয় ওপেনারের। সেখানে এবার লেখা হয়ে গেল লোকেশ রাহুলের নাম। দিনের প্রথম বলটি খেলেছিলেন তিনি, শেষ বলও খেলে মাঠ ছাড়লেন মাথা উঁচু করে। সিরিজের প্রথম দিনেই ভারতীয় ওপেনার উপহার দিলেন দুর্দান্ত এক হার না মানা সেঞ্চুরি।
  • ‘৫০০-৫৫০ উইকেট পেতে পারতাম’, আক্ষেপ হরভজনের
    ৩১ বছর বয়সেই ৪০০ টেস্ট উইকেট। তার পর স্বীকৃত ক্রিকেটে আরও ১০ বছর খেলে গেছেন হরভজন সিং। কিন্তু টেস্ট শিকার থমকে গেছে স্রেফ ৪১৭ উইকেটে। অর্জনে সমৃদ্ধ ক্যারিয়ারের শেষটা এমন হওয়ায় দারুণ আক্ষেপ ভারতীয় এই অফ স্পিনারের। তার দাবি, অনেক প্রশ্নের পরও তাকে বাদ পড়ার কারণটি জানানো হয়নি।
  • কোহলির নেতৃত্ব হারানোর প্রসঙ্গে কথা বলতে নারাজ দ্রাবিড়
    টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার পর বিরাট কোহলিকে ওয়ানডের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে নানা আলোচনা-সমালোচনা। তবে এই প্রসঙ্গে কথা বলতে নারাজ রাহুল দ্রাবিড়। ভারতের প্রধান কোচ বলেছেন, দলের ভেতরের আলোচনা সবার সামনে খোলাসা করার পক্ষে নন তিনি।
  • “কী অসাধারণ ও পরিপূর্ণ ক্যারিয়ার, ভাজ্জি!”
    ক্রিকেট মাঠের লড়াকু চরিত্র। ছাড় দিতে চান না যিনি এক বিন্দুও। বরাবরই দল অন্তপ্রাণ। বল হাতে উইকেট শিকারি। অনেক জয়ের নায়ক। মাঠের বাইরে আবার দারুণ প্রাণখোলা, সেখানে তিনি প্রতিপক্ষেরও প্রিয়। মাঠের ভেতরে-বাইরে এমনই এক বর্ণময় চরিত্র হরভজন সিং। অর্জনে সমৃদ্ধ এক ক্যারিয়ার নিয়ে ক্রিকেটকে আনুষ্ঠানিক বিদায় জানানোর পর ভারতীয় অফ স্পিনারের জীবন-চরিত্র-ক্যারিয়ারের নানা দিক উঠে এলো তার বিভিন্ন সময়ের সতীর্থদের কথায়।
  • ‘আমার কথায় অশ্বিন কষ্ট পেয়ে থাকলে আমি খুশি’
    ঘটনা আড়াই বছর আগের। অস্ট্রেলিয়া সফরে কুলদিপ যাদবকে নিয়ে তখনকার ভারত কোচ রবি শাস্ত্রীর একটি মন্তব্য নিয়ে সম্প্রতি নিজের হতাশার কথা জানিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। নিজের বক্তব্য নিয়ে শাস্ত্রীর অবশ্য কোনো অনুশোচনা নেই।
  • ক্রিকেটকে হরভজনের বিদায়
    আন্তর্জাতিক ক্যারিয়ার থমকে ছিল দীর্ঘদিন ধরেই। সংযুক্ত আরব আমিরাতে হওয়া গত আইপিএলের বাকি অংশেও কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। এবার সব কিছুর শেষ বলে দিলেন হরভজন সিং। সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতের এই অফ স্পিনার।
  • সৌরভ মিথ্যা বলেছেন নাকি কোহলি? শাস্ত্রী জানতে চান সত্য
    দুই জনের দাবি দুই রকম। সৌরভ গাঙ্গুলি নাকি বিরাট কোহলি, মিথ্যার আশ্রয় কে নিয়েছেন, এই নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে তোলপাড়। রবি শাস্ত্রী অবশ্য মিথ্যার গভীরে না গিয়ে স্রেফ জানতে চান সত্যটি। ভারতের সাবেক অলরাউন্ডার ও সদ্য বিদায়ী কোচের মতে, গোটা পরিস্থিতি সামলানো যেত আরও ভালোভাবে।
  • আইপিএলের নিলাম ১২ ও ১৩ ফেব্রুয়ারি
    দুই দিন ধরে হবে আইপিএলের মেগা-নিলাম। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে চলবে দল গঠনের এই প্রক্রিয়া।
  • ‘কোহলির নেতৃত্ব নিয়ে সৌরভের কথা বলা উচিত হয়নি’
    দল ও অধিনায়ক নির্বাচনের দায়িত্ব নির্বাচকদের। এসব নিয়ে ব্যাখ্যা-বিশ্লেষণ ও কথা বলার দায়িত্বও কেবল নির্বাচকদেরই থাকা উচিত বলে মনে করেন দিলিপ ভেংসরকার। ভারতের সাবেক অধিনায়ক বিরক্ত ভারতীয় বোর্ডের প্রধান ও আরেক সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির ওপর।
  • ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শেষ নরকিয়ার
    ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে বড় ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। নিতম্বের চোটে লাল বলের সিরিজ থেকে ছিটকে গেছেন পেসার আনরিক নরকিয়া।
  • দর্শকশূন্য মাঠে দ. আফ্রিকা-ভারত সিরিজ
    অনুমতি আছে দুই ডোজ টিকা নেওয়া দুই হাজার দর্শকের দক্ষিণ আফ্রিকায় যেকোনো ক্রীড়া ইভেন্টে মাঠে প্রবেশ করার। কিন্তু ভারতের বিপক্ষে সিরিজটি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) আয়োজন করতে যাচ্ছে দর্শকশূন্য মাঠে।
  • সৌরভ-কোহলির পাল্টাপাল্টি মন্তব্যে বিরক্ত কপিল-গাভাস্কার
    ভারত জাতীয় দলের ‘নেতৃত্ব নাটক’ নিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ও বিরাট কোহলির বিপরীতমুখী বক্তব্য জন্ম দিয়েছে নতুন বিতর্কের। দক্ষিণ আফ্রিকা সফরের আগে তারা যেন দুই প্রতিপক্ষ হয়ে উঠেছেন। আর এতে বেশ বিরক্ত দেশটির সাবেক ক্রিকেটাররা। কপিল দেবের মতে, পরস্পরের দিকে আঙুল তুলে ভালো করেননি সৌরভ-কোহলি। ধোঁয়াশা দূর করতে বোর্ড সভাপতিকে পদক্ষেপ নিতে বললেন সুনিল গাভাস্কার।
  • রোহিতের সঙ্গে কোনো দ্বন্দ্ব নেই: কোহলি
    রোহিত শর্মার সঙ্গে বিরাট কোহলির দ্বন্দ্বের খবর গত কয়েক বছরে ভারতীয় গণমাধ্যমে নানা সময়ে এসেছে। সম্প্রতি টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়া কোহলিকে ওয়ানডে অধিনায়ক থেকে সরিয়ে দেওয়া, তার জায়গায় রোহিতকে দুই সংস্করণের দায়িত্ব দেওয়া এবং সবশেষ আসছে দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে সিরিজ থেকে কোহলির ছুটি নেওয়ার উড়ো খবরে এই দুই ক্রিকেটারের মধ্যে দ্বন্দ্বের গুঞ্জন নতুন মাত্রা পায়। তবে সবকিছু কেবলই গুজব বলে উড়িয়ে দিয়েছেন ভারতের টেস্ট অধিনায়ক।
  • নেতৃত্ব হারানোর কথা জেনে কোহলির প্রতিক্রিয়া, 'ওকে, ফাইন'
    টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়লেও টেস্ট ও ওয়ানডের নেতৃত্বে থাকতে চেয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু ওয়ানডেতে তার জায়গায় নতুন অধিনায়ক হিসেবে রোহিত শর্মার নাম ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। কোহলি জানালেন, এ নিয়ে তার সঙ্গে কোনো আলোচনাই করেনি বোর্ড। তবে সাদা বলের ক্রিকেটে নেতৃত্বে না থাকাকে স্বাভাবিকভাবেই নিয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।
  • ভারতের বিপক্ষে বড় হারে শুরু জিমি-আশরাফুলদের
    সময় যত গড়াল, শক্তিশালী ভারতের বিপক্ষে আরও বিবর্ণ হলো বাংলাদেশের পারফরম্যান্স। বড় ব্যবধানের হার দিয়ে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে যাত্রা শুরু করল গোবিনাথান ইমানের দল। 
  • দ.আফ্রিকা-ভারত সিরিজের জৈব-সুরক্ষা বলয়ের নিয়মে বদল
    ভারত সিরিজে জৈব-সুরক্ষা বলয়ের নিয়মে পরিবর্তন এনেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। করোনাভাইরাসে আক্রান্ত ক্রিকেটার ও তার সংস্পর্শে আসা কাউকে ছাড়তে হবে না জৈব-সুরক্ষা বলয়।
  • কোহলি-রোহিতের সম্পর্কে ফাটলের আভাস পাচ্ছেন আজহার
    চোটের জন‍্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে নেই রোহিত শর্মা। ভারতীয় গণমাধ্যমের খবর, ওয়ানডে সিরিজ থেকে ছুটি চেয়েছেন বিরাট কোহলি। একই সময়ে এই দুজনের ভিন্ন দুই সংস্করণে না থাকা নিয়ে প্রশ্ন জেগেছে মোহাম্মদ আজহারউদ্দিনের মনে। সাবেক এই অধিনায়কের মতে, এতে দুজনের মধ্যেকার দ্বন্দ্বের গুঞ্জন কেবল বাড়বেই।
  • অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্ট সিরিজ খেলবে আফগানিস্তান
    অস্ট্রেলিয়ার সঙ্গে আফগানিস্তানের থমকে থাকা ক্রিকেটীয় সম্পর্ক গতি পেতে যাচ্ছে। ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে তালেবান শাসনে থাকা দেশটি। 
  • দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ শেষ রোহিতের
    দিনভর গুঞ্জন ছিল রোহিত শর্মার চোট নিয়ে। শেষ পর্যন্ত শঙ্কাটাই সত্যি হলো। হ্যামস্ট্রিংয়ের চোটে আসছে দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন এই ওপেনার।
  • ‘সামনের সব বিশ্বকাপে ভালো করতে চায় ভারত’
    টি-টোয়েন্টির পর ওয়ানডে দলেরও নেতৃত্ব, সব মিলিয়ে ভারতের সাদা বলের রাজত্ব এখন রোহিত শর্মার। গত কয়েক বছরে নানা সময়ে বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়ে তিনি নিজের ছাপ রেখেছেন প্রবলভাবেই। টি-টোয়েন্টিতে জিতেছেন শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি, ওয়ানডেতে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ। পাকাপাকি দায়িত্ব পাওয়ার পর তিনি এখন তাকিয়ে বিশ্ব আসরের শিরোপা দিকে।
  • 'বলা হয়েছিল ভারত দলে বড় সমস্যা আছে'
    নতুন কোচের হাত ধরে নতুন পথচলা শুরু করেছে ভারত। রবি শাস্ত্রির অধ্যায় এখন অতীত। ভারত দলের সঙ্গে পেছনের সময়ের কথা বলতে গিয়ে যেন নতুন বিতর্কের জন্ম দিলেন তিনি। অনেক কিছুই স্পষ্ট করেননি। কারো দিকে সরাসরি আঙুলও তোলেননি। তবে সাবেক এই অলরাউন্ডার অভিযোগের সুরে বললেন, অনেকের ইচ্ছার বিরুদ্ধেই নাকি ২০১৭ সালে তাকে কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল!
  • ‘পাক-ভারত সমস্যার সমাধান হতে পারে ক্রিকেট’
    দুই দেশের রাজনৈতিক সম্পর্ক সাপে-নেউলে। কিন্তু ক্রিকেট মাঠে ভারত-পাকিস্তানের ক্রিকেটারদের মধ্যে ঠিকই দেখা যায় ভ্রাতৃত্ববোধ। ইমাদ ওয়াসিমের মতে, ক্রিকেট পারে প্রতিবেশি দেশ দুটির মধ্যে থাকা সমস্যা মিটিয়ে ফেলতে। আর তাই দল দুটিকে পরস্পরের বিপক্ষে নিয়মিত খেলা উচিত বলে মনে করেন পাকিস্তানের এই স্পিনিং অলরাউন্ডার।
  • যে কারণে কোহলির জায়গায় ওয়ানডের নেতৃত্বে রোহিত
    টি-টোয়েন্টির অধিনায়কত্ব না ছাড়ার জন্য বিরাট কোহলিকে অনুরোধ করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। কিন্তু তাতে রাজি হননি তিনি। নতুন পরিস্থিতিতে সাদা বলের ক্রিকেটে ভিন্ন দুই অধিনায়কের পক্ষে ছিলেন না নির্বাচকরা। এ কারণেই কোহলিকে সরিয়ে রোহিত শর্মাকে ওয়ানডের নেতৃত্ব দেওয়া হয়েছে বলে জানালেন বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলি।
  • কোহলি এখনও দলের নেতা: রোহিত
    এক মাসের মধ্যে ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ভূমিকা বদলে গেছে বিরাট কোহলির। অধিনায়ক থেকে এখন তিনি অন্য ১০ জনের মতো সাধারণ সদস্য। তবে পদবী পাল্টালেও দলে কোহলির গুরুত্ব একটুও কমছে না, বললেন নতুন অধিনায়ক রোহিত শর্মা।
  • দলে ফিরলেন বুমরাহ-পান্ত
    দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজের জন্য শক্তিশালী দল সাজিয়েছে ভারত। এক সিরিজের বিরতি শেষে দলে ফিরেছেন রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহসহ বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার।
  • ভারতের ওয়ানডের নেতৃত্বেও রোহিত
    ভারত দলের ওয়ানডে অধিনায়কের পদেও থাকছেন না বিরাট কোহলি। এই সংস্করণের নেতৃত্ব দেওয়া হয়েছে রোহিত শর্মাকে। একই সঙ্গে টি-টোয়েন্টিতেও এই ওপেনারকে স্থায়ীভাবে অধিনায়কত্ব দেওয়ার কথা জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ‘পারফেক্ট টেন’ নেওয়া এজাজ
    ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পর র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন এজাজ প্যাটেল। টেস্ট ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়া নিউ জিল্যান্ডের এই বাঁহাতি স্পিনার জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে।
  • ৩ বছর পর দ. আফ্রিকা দলে অলিভিয়ের
    ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) দেওয়া দুই বছরের চুক্তির প্রস্তাব প্রত্যাখ্যান করে কোলপ্যাক চুক্তি করেছিলেন ডুয়ানে অলিভিয়ের। এই পেসারই এখন আবার জাতীয় দলে। ডাক পেয়েছেন ভারতের বিপক্ষে টেস্ট দলে।
  • ভারতকে ৫৩ রানে গুঁড়িয়ে শিরোপা যুবাদের
    প্রাথমিক পর্বে তিন ইনিংসে একবারও পার করতে পারেননি ত্রিশ। নিষ্প্রভ আইচ মোল্লা যেন সবটুকু জমিয়ে রেখেছিলেন ফাইনালের জন্য। অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া হলেও তার দারুণ ইনিংসে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল পেল বড় পুঁজি। পরে দুর্দান্ত বোলিংয়ে ভারত অনূর্ধ্ব-১৯ ‘বি’ দলকে স্রেফ উড়িয়ে দিয়ে শিরোপা জিতল সফরকারীরা।
  • ক্যালিসকে ছুঁয়ে মুরালিধরনের আরও কাছে অশ্বিন
    দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ জয়ে বল হাতে অগ্রণী ভূমিকা রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। এতে আরও একবার এই অফ স্পিনার জিতেছেন সিরিজ সেরার পুরস্কার।
  • কোহলির অনন্য কীর্তি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টে দুই ইনিংসের কোনোটিতে বিরাট কোহলি করতে পারেননি ফিফটি। তবে অন্যরকম একটি ফিফটি হয়ে গেছে তার এই ম্যাচে। পেয়েছেন ৫০ টেস্ট জয়ের স্বাদ। এতে নাম লিখিয়েছেন তিনি ইতিহাসে।
  • টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরল ভারত
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের বড় পুরস্কার পেল ভারত। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরল বিরাট কোহলির দল।
  • ৫ রানে ৫ উইকেট হারিয়ে নিউ জিল্যান্ডের রেকর্ড ব্যবধানে হার
    সকালে খানিকটা প্রতিরোধ, এরপরই হুড়মুড়িয়ে ভেঙে পড়া। ভারতীয় স্পিনের সামনে যেন চোখে অন্ধকার দেখলেন নিউ জিল্যান্ডের লেজের ব্যাটসম্যানরা। চতুর্থ দিনে স্রেফ ৪৫ মিনিটেই কাজ সেরে ফেলল ভারত। রেকর্ড গড়া জয়ে তারা জিতে নিল সিরিজও।
  • বিশ্বকাপে ভারত স্বাধীনতা নিয়ে খেলেনি: সৌরভ
    শিরোপার বড় দাবিদার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে পা রেখে শুরুতেই পথ হারানো ভারত টানা দুই হারে চলে যায় খাদের কিনারায়। পরে ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা করেও বিদায় নেয় সেমি-ফাইনালের আগেই। বৈশ্বিক আসর শেষের পর প্রায় তিন সপ্তাহ পেরিয়ে গেলেও তাদের ব্যর্থতা নিয়ে আলোচনা-সমালোচনার শেষ নেই। বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির মনেও যেন সেই হতাশা এখনও তরতাজা।
  • কিউইদের বিপক্ষে বড় জয়ের দুয়ারে ভারত
    দুই দলের প্রথম ইনিংস শেষেই অনেকটা নির্ধারিত হয়ে যায় মুম্বাই টেস্টের ভাগ্য। নিউ জিল্যান্ডকে পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দিয়ে ম্যাচের লাগাম হাতে নিয়েছে ভারত। শেষ দুই দিনে অবিশ্বাস্য কোনো নাটকীয়তাই কেবল পারে স্বাগতিকদের জয় আটকাতে।
  • ভারতীয় যুবাদের বিশ্বকাপ অভিযানে সঙ্গী লক্ষ্মণ
    ভারতের জাতীয় একাডেমির নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ভিভিএস লক্ষ্মণ। কলকাতায় বিসিসিআইয়ের সাধারণ সভায় শনিবার চূড়ান্ত অনুমোদন পেয়েছেন তিনি। ভারত-নিউ জিল্যান্ডের চলতি মুম্বাই টেস্ট ধারাভাষ্যকার ও বিশ্লেষক হিসেবে আপাতত তার শেষ ম্যাচ। আগামী ১৩ ডিসেম্বর থেকে শুরু হবে তার নতুন দায়িত্বে মেয়াদ।
  • এজাজের অবিশ্বাস্য কীর্তির দিনে কিউইদের বিব্রতকর রেকর্ড
    অম্ল-মধুর একটি দিনের অভিজ্ঞতা হলো এজাজ প্যাটেলের। অবিস্মরণীয় কীর্তি গড়ে উচ্ছ্বাসে ভাসছিলেন তিনি। কিন্তু তার সেই আনন্দের রেশ না কাটতেই সঙ্গী হলো হতাশা। ভারতের বিপক্ষে যে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার বিব্রতকর রেকর্ড গড়ল নিউ জিল্যান্ড।
  • ভারতে অপরাজিত থেকেই ফাইনালে যুবারা
    টানা তিন জয়ে আগেই ফাইনাল নিশ্চিত হয়ে গিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের। বৃষ্টির বাগড়ায় প্রাথমিক পর্বে তাদের শেষ ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় অপরাজিত থেকেই শিরোপার লড়াইয়ে নামবে যুবারা।
  • ‘ওয়েলকাম টু দা ক্লাব’, এজাজকে কুম্বলে
    এক ইনিংসে প্রতিপক্ষের ১০ উইকেটই একজন বোলারের ঝুলিতে! বিরল এই অর্জন টেস্ট ক্রিকেটের দীর্ঘ ১৪৪ বছরের পথচলায় স্রেফ ছিল দুইজনের। এবার সেই ‘পারফেক্ট টেন’-এর অবিস্মরণীয় কীর্তিতে নাম লিখিয়ে নিউ জিল্যান্ডের বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল ভাসছেন স্তুতির জোয়ারে।
  • ওমিক্রনের ঢেউয়ের মাঝে দক্ষিণ আফ্রিকায় যাচ্ছে ভারত
    দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরনের প্রাদুর্ভাবে চলতি মাসে সেখানে ভারত দলের সফরটি নিয়ে শঙ্কা জেগেছিল। শেষ পর্যন্ত সফরটি নির্ধারিত সময়ে আয়োজনের ব্যাপারে সম্মত হয়েছে দুই দেশের বোর্ড।
  • কোহলির ২ অনাকাঙ্ক্ষিত রেকর্ড
    ফেরার ম্যাচের প্রথম ধাপটা মোটেও ভালো হলো না বিরাট কোহলির। আউট হয়ে গেলেন শূন্য রানে। এতে ভারত অধিনায়ক নাম লেখালেন অনাকাঙ্ক্ষিত কিছু রেকর্ডে।
  • কোহলি-পুজারা শূন্য, মায়াঙ্কের দুর্দান্ত সেঞ্চুরি
    ফেরার ম্যাচের প্রথম ধাপটা রাঙাতে পারলেন না বিরাট কোহলি। অধিনায়কের মতো শূন্য রানে ফিরলেন চেতেশ্বর পুজারাও। ভালো শুরুর পর শূন্য রানে তিন উইকেট হারানোর ধাক্কা ভারত কাটিয়ে উঠল মায়াঙ্ক আগারওয়ালের দুর্দান্ত সেঞ্চুরিতে।
  • ভারতের তিন ধাক্কা, নিউ জিল্যান্ড হারাল উইলিয়ামসনকে
    বৃষ্টির কারণে মুম্বাই টেস্টে দেরি হচ্ছিল টসে। এর মধ্যেই দুই দলের জন্য এলো একগাদা দুঃসংবাদ। চোটের কারণে ভারতীয় দল থেকে ছিটকে গেলেন অজিঙ্কা রাহানে, ইশান্ত শর্মা ও রবীন্দ্র জাদেজা। নিউ জিল্যান্ডের ধাক্কা একটি, সেটিই অনেক বড়। চোটের কারণে মাঠের বাইরে চলে গেলেন অধিনায়ক কেন উইলিয়ামসন।
  • ভারতের বিপক্ষে নাটকীয় জয়ে যুবাদের তিনে তিন
    ব্যাট হাতে আবারও আলো ছড়ালেন প্রান্তিক নওরোজ নাবিল। তার ও মাহফিজুল ইসলামের ফিফটিতে লড়ার মতো পুঁজি পেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। রান তাড়ায় জয়ের খুব কাছেই ছিল ভারত অনূর্ধ্ব-১৯ ‘এ’ দল। শেষ ৭ বলে তাদের দরকার ছিল কেবল ৯ রান, হাতে তখনও দুই উইকেট। সেখান থেকে দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ বের করে নেয় সফরকারীরা।
  • ভারতে নাবিলের সেঞ্চুরিতে যুবাদের বড় জয়
    ব্যাট হাসছিল না, দেখা মিলছিল না রানের। অবশেষে ব্যর্থতার বৃত্ত ভাঙলেন প্রান্তিক নওরোজ নাবিল। ভারত অনূর্ধ্ব-১৯ ‘বি’ দলের বিপক্ষে উপহার দিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। টপ অর্ডারদের গড়ে দেওয়া ভিতে দাঁড়িয়ে ঝড় তুললেন মেহরব হাসান। পরে বোলারদের নৈপুণ্যে বড় জয় নিয়ে মাঠ ছাড়ল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • কানপুরের গ্রাউন্ডসম্যানদের পুরস্কৃত করলেন দ্রাবিড়
    শেষ দিনের শেষ বল পর্যন্ত গড়াল ম্যাচ। উত্তেজনার ভেলায় চড়ে শেষ পর্যন্ত ফল হলো ড্র। ভারতের মাটিতে টেস্টে শেষ দিনের রোমাঞ্চ দেখা যায় খুব কমই। জয় না পাওয়ার হতাশা সঙ্গী হলেও কানপুরের উইকেট সন্তুষ্ট করেছে রাহুল দ্রাবিড়কে।
  • অসাধারণ দৃঢ়তায় ভারতকে ঠেকিয়ে দিলেন রবীন্দ্র
    প্রথম ইনিংসে ব্যাট হাতে ছিলেন ব্যর্থ। বল হাতে দুই ইনিংস মিলিয়ে ধরা দেয়নি কোনো উইকেট। কে জানত, রাচিন রবীন্দ্রের জন্য অপেক্ষা করছে অভিষেক রাঙানোর আরও বড় উপলক্ষ! শেষ ইনিংসে কঠিন সময়ে ধৈর্যের পরীক্ষায় জিতে নিউ জিল্যান্ডকে নিশ্চিত হার থেকে বাঁচালেন তিনি, এনে দিলেন জয়ের সমতুল্য ড্র।
  • নিউ জিল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিল ভারত
    টেস্ট অভিষেকটা দুর্দান্তভাবে রাঙালেন শ্রেয়াস আইয়ার। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ভাগে ফিফটি করে গড়লেন অনন্য এক কীর্তি। তার ও ঋদ্ধিমান সাহার কার্যকর দুটি ইনিংসে নিউ জিল্যান্ডকে রেকর্ড গড়ার কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিল ভারত।
  • আকসারের ছোবলে কিউইদের গুঁড়িয়ে ভারতের লিড
    টেস্ট ক্রিকেটে দারুণ পথচলায় একের পর এক দুর্দান্ত সব পারফরম্যান্স উপহার দিয়ে যাচ্ছেন আকসার প্যাটেল। আরেকটি দারুণ পারফরম্যান্সে নিউ জিল্যান্ডের ব্যাটিং তিনশর আগে গুঁড়িয়ে দলকে লিড এনে দিলেন ভারতের বাঁহাতি এই স্পিনার।
  • পান্ডিয়াকে অলরাউন্ডার মানছেন না কপিল
    বিশ্ব ক্রিকেটে সবার কাছে পেস বোলিং অলরাউন্ডার হিসেবেই পরিচিত হার্দিক পান্ডিয়া। কিন্তু একজন অলরাউন্ডারকে তো ব্যাটিং ও বোলিং দুটোই করতে হবে নিয়মিত। ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও সাবেক অলরাউন্ডার কপিল দেবের তাই প্রশ্ন, বোলিং না করে কীভাবে অলরাউন্ডার বলা যায় পান্ডিয়াকে?
  • শ্রেয়াসের সেঞ্চুরি, ল্যাথাম-ইয়াংয়ের ব্যাটে কিউইদের জবাব
    আসলাম, দেখলাম, জয় করলাম; টেস্ট ক্রিকেটে শ্রেয়াস আইয়ারের শুরুটাকে এভাবে দেখাই যায়। তার দারুণ সেঞ্চুরিতে ভারত পেয়েছে সাড়ে তিনশর কাছে পুঁজি। টম ল্যাথাম ও উইল ইয়াংয়ের ব্যাটে দারুণভাবে এগিয়ে চলেছে নিউ জিল্যান্ডও। উদ্বোধনী জুটিতেই একশ পেরিয়ে গেছে তারা।
  • শ্রেয়াস-জাদেজার ব্যাটে বড় রানের পথে ভারত
    টেস্টের আঙিনায় পা রেখেই আলো ছড়ালেন শ্রেয়াস আইয়ার। নিউ জিল্যান্ডের বিপক্ষে দলের প্রয়োজনে গড়লেন প্রতিরোধ। তাকে দারুণ সঙ্গ দিয়ে ভারতকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিচ্ছেন রবীন্দ্র জাদেজা।
  • টেস্ট অভিষেক হচ্ছে শ্রেয়াসের
    লোকেশ রাহুলের চোট যেন আশীর্বাদ হয়ে এলো শ্রেয়াস আইয়ারের জন্য। নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হচ্ছে ডানহাতি এই ব্যাটসম্যানের। বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব পাওয়া অজিঙ্কা রাহানে নিশ্চিত করেছেন, কানপুর টেস্টের একাদশে থাকছেন শ্রেয়াস।
  • রাহুলের চোটে ভারতের টেস্ট দলে সূর্যকুমার
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে লোকেশ রাহুলকে পাচ্ছে না ভারত। চোটের কারণে ছিটকে গেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। তার জায়গায় দলে ডাক পেয়েছেন সূর্যকুমার যাদব।
  • শেষ বলে শাহরুখ খানের শিরোপা জয়ী ছক্কা
    সৈয়দ মুশতাক আলি ট্রফিতে তামিলনাড়ু ও কর্ণাটকের ফাইনাল মানেই যেন শেষ বলে শিরোপার ফয়সালা। দুই বছর আগের ফাইনালে ১ রানে হেরে হৃদয় ভেঙেছিল তামিলনাড়ুর। এবার তারা মেতে উঠল আনন্দ উৎসবে। শেষ বলে শাহরুখ খানের ছক্কায় ভারতের ঘরোয়া ২০ ওভারের এই প্রতিযোগিতায় রেকর্ড তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো তামিলনাড়ু।