• ‘ইংল্যান্ডকে কঠিন চ্যালেঞ্জ জানাবে আফ্রিদি-নাসিমরা’
    প্রতিপক্ষের ব্যাটসম্যান বনাম পাকিস্তানের বোলিং আক্রমণ-অতীতে ম্যাচের ভাগ্য অনেকবারই গড়ে দিয়েছে লড়াইয়ের ভেতরের এই লড়াই। বাবর আজমের বিশ্বাস, অভিজ্ঞতা ও তারুণ্যে গড়া তাদের এবারের বোলিং আক্রমণ কঠিন পরীক্ষা নেবে ইংলিশদের। গড়ে দেবে ম্যাচের ভাগ্য।
  • ৫ বছরে কোহলির উচ্চতা ছোঁবেন বাবর!
    বিরাট কোহলি আর বাবর আজমের তুলনা এখন হচ্ছে হরদম। বাবর নিজে যদিও বারবার বলছেন, এই তুলনা তার পছন্দ নয়। একই সুর এবার শোনা গেল ইউনিস খানের কণ্ঠে। সাবেক পাকিস্তানি ব্যাটসম্যানের মতে, কোহলি এখন যে জায়গায় আছেন, ৫ বছর পর সেই উচ্চতা স্পর্শ করবেন বাবর।
  • কোহলির মতো ভালো হতে চান বাবর
    দুর্দান্ত ফর্ম আর নজরকাড়া ব্যাটিংয়ের জন্য বিরাট কোহলির সঙ্গে ইদানিং তুলনা করা হয় বাবর আজমকে। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের অবশ্য এমন তুলনা পছন্দ নয়। তার চোখে ভারত অধিনায়ক অনেক এগিয়ে। কোহলিকেই অনুসরণ করে হতে চান তার মতো ভালো।
  • কোহলির সঙ্গে তুলনায় আপত্তি বাবরের
    অনেকের চোখে সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। ছুটছেন সর্বকালের সেরাদের একজন হওয়ার দিকে। অন্যদিকে, পাঁচ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজেকে বর্তমানের অন্যতম সফল ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন বাবর আজম। এই দুই তারকাকে নিয়ে চলছে তুলনা, বিস্তর আলোচনা। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক বিষয়টি একেবারেই মানতে পারছেন না।
  • ইংরেজিতে দক্ষতা বাড়ানোর পরামর্শ বাবরকে
    নেতৃত্বের পরীক্ষার সবে শুরু। সামনে অপেক্ষা করছে অনেক চ্যালেঞ্জ। মাঠে ও মাঠের বাইরে ধরে রাখতে হবে ভাবমূর্তি। নিজের বা দলের ব্যর্থতায় পড়তে হবে সমালোচনার মুখে। এসব কিছুর জন্য বাবর আজমকে প্রস্তুত হওয়ার পরামর্শ দিয়েছেন তানভির আহমেদ। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ককে ব্যক্তিত্বের উন্নতি, ইংরেজিতে দক্ষতা বাড়ানোর দিকে জোর দিতে বলেছেন সাবেক এই পেসার।
  • ওয়ানডেতেও পাকিস্তানের নেতৃত্বে বাবর
    করোনাভাইরাস পরিস্থিতি শেষে ক্রিকেট আবার মাঠে গড়াবে কবে, সেই নিশ্চয়তা নেই। তবে এই নিষ্ক্রিয় সময়েই ভবিষ্যৎ পথচলার ছবি আঁকছে পাকিস্তান। ওয়ানডে দলের নতুন অধিনায়কের দায়িত্ব দিয়েছে তারা বাবর আজমকে।
  • ‘কোহলির ব্যাটিং চোখের আরাম হলে বাবরকে দেখুন’
    বাবর আজমের ব্যাটিংয়ে মুগ্ধতা দিন দিন বাড়ছে টম মুডির। অস্ট্রেলিয়ান এই কোচের মতে, চোখ জুড়ানো ব্যাটিংয়ের ক্ষেত্রে ভারত অধিনায়ক বিরাট কোহলির চেয়েও এগিয়ে পাকিস্তানের ব্যাটসম্যান। মুডির বিশ্বাস, আগামী এক দশকের মধ্যে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন হয়ে উঠবেন বাবর।
  • বাবরকে খাটো করে দেখেছিলেন স্টেইন
    ক্যারিয়ারের শুরুতেই পান দারুণ প্রতিভাবান ব্যাটসম্যানের খেতাব। তার মাঝে অনেকেই দেখেন অমিত সম্ভাবনা। পাঁচ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতোমধ্যে সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিতও করেছেন বাবর আজম। শুরুতে তার প্রতিভা বুঝতে পারেননি ডেল স্টেইন। পাকিস্তানি টপ অর্ডার ব্যাটসম্যানের সামর্থ্যকে সে সময় খাটো করে দেখেছিলেন বলে স্বীকার করে নিলেন দক্ষিণ আফ্রিকান পেসার।
  • ‘কোহলির চেয়েও ভালো করতে পারে বাবর’
    নিজেকে দলের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন বাবর আজম। সম্ভাবনা আছে অনেক দূর এগিয়ে যাওয়ার। তার সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই রমিজ রাজার। সাবেক পাকিস্তানি এই অধিনায়কের বিশ্বাস, নিজেকে প্রকাশের অনুকূল পরিবেশ পেলে সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির চেয়েও ভালো করতে পারবে বাবর।
  • সাফল্যের পুনরাবৃত্তি বাংলাদেশের বিপক্ষেও চান বাবর
    গত বছর ক্রিকেটের তিন সংস্করণে ক্যারিয়ারের অন্যতম সফল সময় কাটিয়েছেন বাবর আজম। চলতি বছরও শুরু করেছেন দুর্দান্ত পারফরম্যান্সে। ব্যাট হাতে নিজের এই ফর্মের ধারা বাংলাদেশের বিপক্ষে সাদা পোশাকের সিরিজেও ধরে রাখতে চান পাকিস্তানের রঙিন পোশাকের অধিনায়ক বাবর।
  • উইকেটের আচরণে অবাক মাহমুদউল্লাহ
    সময় গড়ানোর সঙ্গে মন্থর হয়ে এলো উইকেট, কঠিন হয়ে গেল শট খেলা। উইকেট পড়তে ভুল করার মাশুল দিল বাংলাদেশ। উইকেটের আচরণে বিস্মিত দলটির অধিনায়ক মাহমুদউল্লাহ। অতোটা মন্থর আশা করেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজমও। 
  • লাহোরের বল-বয় থেকে অধিনায়ক বাবর
    ১৩ বছর আগে যে মাঠে ছিলেন বল-বয়, সেই মাঠেই দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজম।
  • আমির-ওয়াহাবের অনুপস্থিতিতে বাড়তি সুবিধা দেখছেন না অধিনায়ক
    বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলা মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজদের অনুপস্থিতিতে বাড়তি সুবিধা দেখছেন না মাহমুদউল্লাহ। আর প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের শক্তি-দুর্বলতার দিকে মনোযোগ বাংলাদেশ অধিনায়কের।
  • করাচি টেস্টে জয়ের দুয়ারে পাকিস্তান
    সেঞ্চুরিতে আগের দিনটি রাঙিয়েছিলেন দুই ওপনোর আবিদ আলি ও শান মাসুদ। এবার তিন অঙ্ক স্পর্শ করলেন পরের দুই ব্যাটসম্যান আজহার আলি ও বাবর আজম। বড় পুঁজি পেয়ে জ্বলে উঠলেন বোলাররাও। শ্রীলঙ্কার বিপক্ষে করাচি টেস্টে জয়ের দুয়ারে পৌঁছে গেল পাকিস্তান।
  • অধিনায়ক উইলিয়ামসন-কোহলিকে অনুসরণের লক্ষ্য বাবরের
    দলের সেরা ব্যাটসম্যানকে নেতৃত্বে এনে তার ওপর বাড়তি দায়িত্ব চাপিয়ে দেওয়া হলো কি না, এই প্রশ্ন উঠছে পাকিস্তানের ক্রিকেটে। তবে তা নিয়ে খুব একটা ভাবছেন না বাবর আজম। টি-টোয়েন্টির অধিনায়কত্ব কাঁধে অহেতুক বাড়তি দায়িত্ব চাপাবে-এমন শঙ্কা উড়িয়ে দিয়ে এই টপ অর্ডার ব্যাটসম্যান জানিয়েছেন, নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, ভারতের বিরাট কোহলিকে অনুসরণ করতে চান তিনি।
  • বাবরের সেঞ্চুরির পর জয়াসুরিয়া-শানাকার রেকর্ড জুটি
    দারুণ এক সেঞ্চুরিতে পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দিলেন বাবর আজম। রান তাড়ায় বাজে শুরুর পর ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প রচনার আশা জাগিয়েছিল শ্রীলঙ্কা। তবে শেহান জয়াসুরিয়া ও দাসুন শানাকার রেকর্ড গড়া জুটি ভেঙে জয় তুলে নিয়েছে সরফরাজ আহমেদের দল।
  • বাবরের সেরা ইনিংস
    ভালো শুরুগুলো বড় করতে পারছিলেন না বাবর আজম। এর মাশুল দিতে হচ্ছিল দলকে। গুরুত্বপূর্ণ ম্যাচে মেলে ধরলেন নিজেকে। অপরাজিত সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের অজেয় যাত্রা থামিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন বাবর আজম।
  • কোহলির কাছ থেকে অনুপ্রেরণা নিচ্ছেন বাবর
    ভারতের অধিনায়ক বিরাট কোহলির ব্যাট হাতে ম্যাচ জেতানোর সামর্থ্য থেকে শিখতে চান পাকিস্তানের টপ অর্ডার ব্যাটসম্যান বাবর আজম। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ভালো করতে আত্মবিশ্বাসী তরুণ এই ক্রিকেটার।
  • আফগানিস্তানের কাছে হারল পাকিস্তান
    অসুস্থতা কাটিয়ে প্রথমবারের মতো মাঠে নেমেছেন শাদাব খান। শেষ মুহূর্তে বিশ্বকাপ দলে ডাক পাওয়া মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজও খেলেছেন। তবুও জয়ের দেখা পায়নি পাকিস্তান। হারের বৃত্তে থেকে বিশ্বকাপ খেলতে যাওয়া দলটি প্রস্তুতি ম্যাচে হেরে গেছে আফগানিস্তানের কাছে।  
  • রয় ঝড়ে ম্লান বাবরের সেঞ্চুরি
    দায়িত্বশীল ব্যাটিংয়ে পাকিস্তানকে পথ দেখালেন বাবর আজম। তবে রান উৎসবের ম্যাচে তার সেঞ্চুরি ম্লান হয়ে গেল জেসন রয় ঝড়ে। টানা দ্বিতীয় ম্যাচে তিনশ ছাড়ানো লক্ষ্য ছুঁয়ে সিরিজ জিতে নিলো ইংল্যান্ড।
  • হারিস, বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের বড় সংগ্রহ
    হারিস সোহেল পেয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা, বাবর আজম প্রথম। মন্থর ব্যাটিংয়ে তাদের ক্যারিয়ার সেরা ইনিংসে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে পাকিস্তান। দ্বিতীয় দিন শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট হারায়নি নিউ জিল্যান্ড।
  • বাবরের ১ রানের আক্ষেপ
    দলকে বড় লিড এনে দেওয়া বাবর আজম ফিরেছেন আক্ষেপ নিয়ে। মাত্র ১ রানের জন্য ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি পাননি এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তার আক্ষেপে পোড়ার দিনে আবু ধাবি টেস্টে নিয়ন্ত্রণ আরও দৃঢ় করেছে পাকিস্তান।
  • পাকিস্তানের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার আব্বাস
    সাদা পোশাকে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মোহাম্মদ আব্বাস। ডানহাতি পেসার জিতেছেন পাকিস্তানের বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কার। আরেক পেসার হাসান আলি বার্ষসেরা ওয়ানডে এবং ব্যাটসম্যান বাবর আজম বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন।
  • বাবর, ইমামের সেঞ্চুরিতে হোয়াইটওয়াশড জিম্বাবুয়ে
    সেঞ্চুরির আগেই ফখর জামানকে থামাতে পারল জিম্বাবুয়ে। তবে তিন অঙ্কের দেখা পেলেন বাবর আজম ও ইমাম-উল-হক। টপ অর্ডারের দৃঢ়তায় রানের পাহাড় গড়ে পাকিস্তান জিতল অনায়াসে। পঞ্চম ওয়ানডেতে জিতে হোয়াইটওয়াশড করল জিম্বাবুয়েকে।
  • রেকর্ড গড়ে পাকিস্তানের সিরিজ জয়
    সিরিজের প্রথম ম্যাচে স্পর্শ করেছিল নিজেদের ইতিহাসে আগের সর্বোচ্চ রান। বাবর আজম ও হুসাইন তালাতের দারুণ ব্যাটিংয়ে পরদিনই রেকর্ডটাকে নতুন করে লিখল পাকিস্তান। আগের ম্যাচের চেয়ে এবার ব্যাটিং ভালো হল ওয়েস্ট ইন্ডিজেরও। তবে এবারও লক্ষ্যের ধারে কাছে যেতে পারেনি তারা।
  • পাকিস্তানের জয়ে আবার নায়ক হাসান ও বাবর
    বল হাতে আবারও দুর্দান্ত হাসান আলি। সঙ্গে দারুণ বোলিং করলেন স্পিনাররা। ওয়ানডের রান মেশিন হয়ে ওঠা বাবর আজমের ব্যাট যথারীতি সচল। আস্থার প্রতিমূর্তি শোয়েব মালিকের ব্যাটে আরেকটি গুরুত্বপূর্ণ ইনিংস। সব মিলিয়ে পাকিস্তানের আরও একটি জয়!
  • বাবরের রেকর্ড গড়া সেঞ্চুরিতে আড়াল থারাঙ্গার কীর্তি
    বিপর্যয়ে লড়লেন বুক চিতিয়ে। প্রথম শ্রীলঙ্কান হিসেবে গড়লেন ‘ক্যারিং ব্যাট থ্রু আ কমপ্লিটেড ইনিংস’ -এর নজির। কিন্তু দলকে জেতাতে পারলেন না উপুল থারাঙ্গা। বাবর আজমের রেকর্ড গড়া সেঞ্চুরি গড়ে দিয়েছিল যে ভিত, সেটিই পাকিস্তানকে এনে দিল জয়।
  • বাবরের সেঞ্চুরি আর মালিকের ঝড়ে পাকিস্তানের জয়
    টেস্টে ছিলেন ভীষণ বিবর্ণ। কিন্তু রঙিন পোশাক গায়ে চাপাতেই দারুণ উজ্জ্বল বাবর আজম। উপহার দিলেন সেঞ্চুরি। শোয়েব মালিক তুললেন ঝড়। বাকি কাজটুকু সারলেন বোলাররা। বড় জয়ে সিরিজ শুরু করল পাকিস্তান।
  • রেকর্ড জুটিতে অস্ট্রেলিয়ার সহজ জয়
    ডেভিড ওয়ার্নার ও ট্র্যাভিস হেডের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে বিশাল সংগ্রহ গড়া অস্ট্রেলিয়া পেয়েছে সহজ জয়। চমৎকার এক শতক করেও দলকে জেতাতে পারেননি বাবর আজম।
  • বাবরের দ্রুততম হাজার রানের রেকর্ড স্পর্শ
    লাল বলে সেভাবে এখনও নিজেকে মেলে ধরতে পারেননি বাবর আজম। তবে সাদা বলে শুরু থেকেই নিজেদের সামর্থ্যটা দেখিয়ে চলেছেন এই তরুণ। কদিন আগেই ওয়ানডেতে টানা তিন শতক তুলে নেওয়া পাকিস্তানের এই ডানহাতি ব্যাটসম্যান স্পর্শ করেছেন এই সংস্করণে দ্রুততম হাজার রানে পৌঁছানোর বিশ্ব রেকর্ড। 
  • হোয়াইটওয়াশ করে উইন্ডিজকে টপকাল পাকিস্তান
    প্রথম দু ম্যাচের চিত্রনাট্য অনুসরণ করল শেষ ম্যাচটিও। বাবর আজমের আরেকটি সেঞ্চুরি, পাকিস্তানের বড় সংগ্রহ। জবাবে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ের দুর্দশা, আরেকটি বড় হার!
  • টানা ৩ সেঞ্চুরিতে বাবরের রেকর্ড
    সিরিজ শুরুর আগে জায়গা হয়ে পড়েছিল খানিকটা নড়বড়ে। সিরিজের শেষ ম্যাচে নাম উঠল রেকর্ড বইয়ে। টানা তিন সেঞ্চুরিতে পাকিস্তানের বাবর আজম উঠলেন নতুন উচ্চতায়।