• ৫০০ ম্যাচ আর ১৫ শিরোপায় পোলার্ডের পাশে ব্রাভো
    ম্যাচটি খেলতে নেমেই কাইরন পোলার্ডের একটি কীর্তি স্পর্শ করেন ডোয়াইন ব্রাভো। রোমাঞ্চকর ফাইনাল জয়ের পর তিনি ছুঁয়ে ফেলেন পোলার্ডের আরেকটি রেকর্ড। সব মিলিয়ে এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ফাইনাল ম্যাচটি নানা অর্জনে স্মরণীয় করে রাখেন ব্রাভো।
  • ২.৪ ওভারে ৬৪ রানের জুটি!
    ড্যারেন ব্রাভো যখন আউট হলেন, ত্রিনবাগো নাইট রাইডার্স তখন ধুঁকছে। ১৭.২ ওভারে দলের রান মোটে ৪ উইকেটে ১০৫। কে জানত, ওসব কেবল ঝড়ের আগে গুমোট আবহাওয়া! ইনিংসের বাকি সময়টায় কাইরন পোলার্ড ও টিম সাইফার্ট যা করলেন, সেটিকে বলা যায় তাণ্ডবলীলা। কিংবা ধ্বংসযজ্ঞ।
  • অধিনায়কদের বিশ্বকাপ ভাবনা
    টি-টোয়েন্টি বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। গ্রুপিং, সূচি সবই হয়ে গেছে, এখন শুধু মাঠের লড়াইয়ের অপেক্ষা। আগামী ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে আসর। কোভিড-১৯ মহামারীর কঠিন পরিস্থিতিতে আয়োজিত হলেও প্রতিযোগিতাটিতে অংশ নিতে মুখিয়ে আছে প্রতিটি দল।
  • বারবাডোজের উইকেট অগ্রহণযোগ্য: পোলার্ড
    কেনসিংটন ওভালের ব্যাটিং দুরূহ উইকেটে সিরিজজুড়েই বেশ ভুগেছেন অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। ওয়ানডে ম্যাচ হলেও দলের রান দুইশ পার হয়েছে কেবল একবার। বারবাডোজের এমন উইকেট একদমই পছন্দ হয়নি কাইরন পোলার্ডের। ক্যারিবিয়ান অধিনায়কের মতে, এই উইকেট আন্তর্জাতিক ক্রিকেটের জন্য গ্রহণযোগ্য নয়।
  • ‘বুড়ো হাড়ের ভেল্কিতে’ সমতায় উইন্ডিজ
    লেন্ডল সিমন্স, বয়স ৩৬। ম্যাচের প্রথম ওভারেই ২০ রান, ৩৪ বলে ৪৭ রানের ইনিংস। কাইরন পোলার্ড, বয়স ৩৪। দলের বিপর্যয়ে ২৫ বলে ৫১ রানের ইনিংস আর গুরুত্বপূর্ণ একটি উইকেট। ডোয়াইন ব্রাভো, বয়স ৩৭। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৯ রানে চার উইকেট। ক্রিস গেইল, বয়স ৪১। ক্যারিয়ারে প্রথমবার নতুন বল হাতে নিয়ে প্রথম বলেই উইকেট। সবকিছুর যোগফল, ওয়েস্ট ইন্ডিজের দারুণ জয়।
  • পোলার্ড-ঝড়ে রান পাহাড় টপকাল মুম্বাই
    বড় রান তাড়ায় দ্রুত ৩ উইকেট হারিয়ে খেই হারিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। সেখান থেকে দলকে পথ দেখালেন কাইরন পোলার্ড। খুনে ব্যাটিংয়ে চেন্নাই সুপার কিংসের মুঠো থেকে ছিনিয়ে নিলেন ম্যাচ। ক্যারিবিয়ান অলরাউন্ডারের তাণ্ডবে প্রথমবারের মতো আইপিএলে দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জিতল টুর্নামেন্টের সফলতম দলটি।
  • শাহরুখের মাঝে পোলার্ডের ছায়া দেখেন কুম্বলে
    অনিল কুম্বলে মুগ্ধ শাহরুখ খানের ব্যাটিং সামর্থ্যে। পাঞ্জাব কিংসের এই ব্যাটসম্যানের খেলার ধরনে কাইরন পোলার্ডের কিছুটা ছাপ খুঁজে পান দলটির কোচ। পাঞ্জাবের নেটে শাহরুখের ব্যাটিং কুম্বলেকে নিয়ে যায় ক্যারিবিয়ান অলরাউন্ডারের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের নেটে বোলিং করার সেই দিনগুলোতে।
  • গুনাথিলাকার কাছে ক্ষমা চেয়েছেন পোলার্ড
    দানুশকা গুনাথিলাকার বিরুদ্ধে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউটের আবেদন করে ‘অনুতপ্ত’ কাইরন পোলার্ড। ম্যাচের মাঝে বুঝে উঠতে পারেননি ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। পরে তিনি ভিডিও দেখে ভুল বুঝতে পেরে গুনাথিলাকার কাছে ক্ষমা চান বলে নিজেই জানিয়েছেন শ্রীলঙ্কান এই ওপেনার।
  • পোলার্ডকে ৬ ছক্কার ক্লাবে গিবস-যুবরাজের স্বাগত
    আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ছয় ছক্কার ক্লাব পেয়েছে নতুন সদস্য। কাইরন পোলার্ডকে স্বাগত জানিয়েছেন দুই পুরান সদস্য হার্শেল গিবস ও যুবরাজ সিং।
  • হ্যাটট্রিক, ছয় ছক্কা ও রেকর্ডের ছড়াছড়ি
    আকিলা দনাঞ্জয়ার বলটি মিড উইকেটের ওপর দিয়ে উড়িয়ে দিলেন কাইরন পোলার্ড। ধারাভাষ্যকক্ষে ইয়ান বিশপের চিৎকার, “সিক্স সিক্সেস ফর কাইরন পোলার্ড… হার্শেল গিবস, যুবরাজ সিং, ইউ হ্যাভ কোম্পানি…।” ছয় ছক্কা মেরে পোলার্ড যখন কুর্নিশ করছেন সতীর্থদের, বোলার দনাঞ্জয়ার শির তখন নত হয়ে আছে হতাশায়। অথচ আগের ওভারেই তিনি উড়ছিলেন হ্যাটট্রিক আনন্দে!
  • ৩ ছক্কার পরই ৬ ছক্কার ছবি এঁকেছিলেন পোলার্ড
    তৃতীয় ছক্কার পর ভাবনায় এলো ছয় ছক্কা। পঞ্চম ছক্কার পর পোক্ত হলো বিশ্বাস। এভাবেই এক ওভারে টানা ছয় ছক্কার কীর্তি গড়ে ফেললেন কাইরন পোলার্ড।
  • হ্যাটট্রিক ও ওভারে ছয় ছক্কার ম্যাচে উইন্ডিজের জয়
    স্বর্গ থেকে পতন নাকি মুদ্রার দুই পিঠ দর্শন? বলা যায় সবই। হ্যাটট্রিক আনন্দে ভাসার পরের ওভারেই ছয় ছক্কা হজমের বিষাদে ডুবে গেলেন আকিলা দনাঞ্জয়া। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওভারে ছয় ছক্কার কীর্তি গড়লেন কাইরন পোলার্ড। অদ্ভুতুড়ে এক রান তাড়ায় শ্রীলঙ্কাকে হারাল ওয়েস্ট ইন্ডিজ।
  • বাংলাদেশ সফরকে ‘না’ বলা ক্রিকেটারদের ওপর বিরক্ত রোজ
    বাংলাদেশ সফর থেকে নাম সরিয়ে নেওয়া জেসন হোল্ডার, কাইরন পোলার্ডদের কড়া সমালোচনা করেছেন ফ্র্যাঙ্কলিন রোজ। সিনিয়র খেলোয়াড়দের এমন সিদ্ধান্তে বিরক্ত ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই পেসার। দলের প্রতি ক্রিকেটারদের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি এ বিষয়ে বোর্ডের অবস্থানেরও সমালোচনা করেছেন তিনি।
  • করোনাভাইরাস শঙ্কায় বাংলাদেশ সফরে নেই হোল্ডার-পোলার্ডরা
    প্রায় নতুন চেহারার দল নিয়ে বাংলাদেশে আসছে ওয়েস্ট ইন্ডিজ। করোনাভাইরাস শঙ্কায় নিয়মিত খেলোয়াড়দের ১০ জনকে পাচ্ছে না তারা। আসছেন না টেস্ট অধিনায়ক জেসন হোল্ডার ও ওয়ানডে অধিনায়ক কাইরন পোলার্ড।
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল নিউ জিল্যান্ড
    বারবার হানা দিল বৃষ্টি। ক্ষণে ক্ষণে রঙ পাল্টালো ম্যাচ। লকি ফার্গুসনের আগুনে বোলিং এড়িয়ে দলকে বড় সংগ্রহ এনে দিলেন কাইরন পোলার্ড। মিলিত চেষ্টায় সেই রান পেরিয়ে রোমাঞ্চকর লড়াইয়ে জিতল নিউ জিল্যান্ড।
  • ১৫ ট্রফিতে ব্রাভোকে ছাড়িয়ে পোলার্ড
    দুজনই ক্যারিবিয়ান, দীর্ঘদিন ধরে দুজনই টি-টোয়েন্টি ক্রিকেটের যাযাবর। দলীয় সাফল্যেও এতদিন দুজন ছিলেন পাশাপাশি। সেখানে এবার ডোয়াইন ব্রাভোকে ছাড়িয়ে গেলেন কাইরন পোলার্ড। টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি ট্রফি জয়ের স্বাদ পাওয়া ক্রিকেটার এখন পোলার্ড।
  • ‘এই গ্রহের সেরা দল মুম্বাই ইন্ডিয়ান্স’
    অসাধারণ ধারাবাহিকতা আর দারুণ দাপটে ৮ মৌসুমের মধ্যেই ৫ শিরোপা! আইপিএলকে যেন নিজেদের প্রায় সম্পত্তি বানিয়ে ফেলেছে মুম্বাই ইন্ডিয়ান্স। ধারাভাষ্যকার ও সাবেক ভারতীয় ক্রিকেটার আকাশ চোপড়ার চোখে অবশ্য মুম্বাইয়ের এই সাফল্য ছাড়িয়ে গেছে আইপিএলের সীমানাও। তার মতে, এই গ্রহের সেরা দল মুম্বাই!
  • কিষান-পোলার্ডের খুনে ব্যাটিংয়ে সুপার ওভার রোমাঞ্চ
    সমীকরণ ছিল ভীষণ কঠিন। ৪ ওভারে প্রয়োজন ছিল ৮০ রান। ইশান কিষান ও কাইরন পোলার্ডের ব্যাটে সেটাও প্রায় মিলিয়ে ফেলেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। শেষ বলে বাউন্ডারিতে ম্যাচ সুপার ওভারে নেন পোলার্ড। সেখানে শেষ বলে বিরাট কোহলির বাউন্ডারিতে দারুণ এক জয় তুলে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।
  • সিমন্স-ব্রাভোর ব্যাটে সিপিএল শিরোপা ত্রিনবাগোর
    ভালো শুরু পাওয়া সেন্ট লুসিয়া জুকসের সংগ্রহ খুব একটা বড় হতে দিলেন না কাইরন পোলার্ড। দারুণ ব্যাটিংয়ে বাকিটুকু সারলেন লেন্ডল সিমন্স ও ডোয়াইন ব্রাভো। অবিচ্ছিন্ন শতরানের জুটিতে ত্রিনবাগো নাইট রাইডার্সকে এনে দিলেন সিপিএল শিরোপা।
  • ৯ ছক্কায় পোলার্ডের ৭২
    কাইরন পোলার্ড যখন ব্যাটিংয়ে নামলেন, পাঁচ উইকেট হারিয়ে ধুঁকছিল দল। জয়ের জন্য চাই ওভারপ্রতি ১১ রানের বেশি। সেখান থেকে কী দুর্দান্ত এক ইনিংসই না খেললেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। ঝড়ো ইনিংসে দলকে রোমাঞ্চকর জয় উপহার দিয়ে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • পান্ডিয়াকে সন্তানের মতো দেখভাল করেছেন পন্টিং
    হার্দিক পান্ডিয়ার ক্যারিয়ার নতুন দিকে বাঁক নিল ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারি; ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অষ্টম সংস্করণে। অচেনা এই অলরাউন্ডারকে মুম্বাই ইন্ডিয়ান্স দলে নিল ভিত্তিমূল্য মাত্র ১০লাখ রুপিতে। দলে এসে পেলেন রিকি পন্টিং, কাইরান পোলার্ডের মতো সতীর্থ। এ দুজনের যত্নে আর শেখার প্রতি দারুণ আগ্রহ থাকায় বেড়ে উঠতে থাকলেন পান্ডিয়া।
  • পোলার্ড-আশরাফের সঙ্গে নর্থ্যাম্পটনশায়ারের চুক্তি বাতিল
    ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড ও পাকিস্তানের ফাহিম আশরাফের সঙ্গে চুক্তি বাতিল করেছে নর্থ্যাম্পটনশায়ার। তবে আইরিশ টপ অর্ডার ব্যাটসম্যান পল স্টার্লিংয়ের সঙ্গে চুক্তি ধরে রেখেছে ইংল্যান্ডের কাউন্টি ক্লাবটি।
  • পোলার্ডের ৫০০ ম্যাচ, ১০ হাজার রান
    একটি কীর্তি গড়া হয়ে গেছে মাঠে নেমেই। আরেকটি কীর্তি ব্যাট হাতে কার্যকর ইনিংস খেলার পর। এক ম্যাচেই অসাধারণ দুটি মাইফলকে পা রেখেছেন কাইরন পোলার্ড। প্রথম ক্রিকেটার হিসেবে স্বাদ পেয়েছেন ৫০০ টি-টোয়েন্টি খেলার। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে পা রেখেছেন ১০ হাজার টি-টোয়েন্টি রানের ঠিকানায়।
  • জরিমানার মিছিলে এবার ওয়েস্ট ইন্ডিজ
    মন্থর ওভাররেটের কারণে জরিমানা ইদানিং হয়ে উঠেছে যেন নিয়মিত ঘটনা। ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার পর এবার এই শাস্তি পেতে হলো ক্যারিবিয়ান ক্রিকেটারদের। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে জরিমানা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ দলের।
  • সিমন্সের ছক্কা ঝড়ে বিশ্ব চ্যাম্পিয়দের স্বস্তির জয়
    এবারের বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে বেশ ধারাবাহিক পারফর্ম করে গেছেন লেন্ডল সিমন্স। তবে তার সেরা বিধ্বংসী চেহারা দেখা গেল দেশে ফেরার পর জাতীয় দলের হয়ে। এই ওপেনারের ব্যাটিং তাণ্ডবে আইরিশদের গুঁড়িয়ে সমতায় সিরিজ শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • পোলার্ডের ক্যারিয়ার সেরা বোলিংয়ের ম্যাচে উইন্ডিজের হতাশা
    সিরিজ জয়ের আশা টিকিয়ে রাখতে ম্যাচটি জিততেই হতো ওয়েস্ট ইন্ডিজকে। কাইরন পোলার্ডের সৌজন্যে জয়ের সুযোগও সৃষ্টি হয়েছিল। কিন্তু অধিনায়কের ক্যারিয়ার সেরা বোলিংয়ের দিনে ওয়েস্ট ইন্ডিজকে হতাশ করল বৃষ্টি। ভেসে গেল ক্যারবিয়ানদের সিরিজ জয়ের আশা। নিশ্চিত হয়ে গেল, সিরিজ হারছে না আয়ারল্যান্ড।
  • সীমিত ওভারের ক্রিকেটে উইন্ডিজের নতুন অধিনায়ক পোলার্ড
    ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতৃত্বে পরিবর্তন আনলো দেশটির ক্রিকেট বোর্ড। ওয়ানডেতে জেসন হোল্ডারকে ও টি-টোয়েন্টিতে কার্লোস ব্র্যাথওয়েটকে সরিয়ে দুই ফরম্যাটেই কাইরন পোলার্ডকে দায়িত্ব দেওয়া হয়েছে।
  • উইন্ডিজ টি-টোয়েন্টি দলে ফিরলেন নারাইন-পোলার্ড
    ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য সুনিল নারাইন ও কাইরন পোলার্ডকে দলে ফিরিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ১৪ সদস্যের দলে নতুন মুখ উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যান্থনি ব্রামবল।
  • উইন্ডিজ বিশ্বকাপ দলে রাসেল, নেই পোলার্ড-স্যামুয়েলস
    গত বিশ্বকাপের পর স্রেফ একটি ওয়ানডে খেলা আন্দ্রে রাসেল ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজ দলে। প্রথম দুই আসরের চ্যাম্পিয়নদের দলে ডাক মেলেনি দুই অভিজ্ঞ ক্রিকেটার কাইরন পোলার্ড ও মারলন স্যামুয়েলসের। 
  • বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজ টি-টোয়েন্টি দলে নেই রাসেল-পোলার্ড
    বাংলাদেশের বিপক্ষে প্রথম ঘোষিত টি-টোয়েন্টি দলে অনেক পরিবর্তন এনেছে ওয়েস্ট ইন্ডিজ। বাদ পড়েছেন চার জন, দলে এসেছেন পাঁচ জন।
  • বিশ্বকাপ বাছাই রেখে পিএসএলে পোলার্ড, রাসেল, নারাইন
    ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ বাছাই রেখে পাকিস্তানের টি-টোয়েন্টি টুর্নামেন্ট পিএসএলকে বেছে নিয়েছেন কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, সুনিল নারাইন ও ড্যারেন ব্রাভো। তাদের পথে হাঁটেননি ক্রিস গেইল। বিশ্বকাপ বাছাই পর্বে খেলবেন এই বাঁহাতি ওপেনার।
  • ‘পোলার্ডের দুটি শটই প্রয়োজন ছিল’
    শেষ ওভারে তিনটি সিঙ্গেলের সুযোগ পেয়েও নেননি কাইরন পোলার্ড। চেয়েছিলেন বড় শটে নিজেই খেলা শেষ করতে। কিন্তু পারেননি। শেষ পর্যন্ত দল হেরেছে ৩ রানেই। তবে পোলার্ডের সিঙ্গেল না নেওয়ার কৌশলে অবাক নয় ম্যাচের কোনো দলই।
  • পোলার্ডের ছ্ক্কার পাঁচশ
    হোসেন আলির অফ স্টাম্পের বাইরের বলটিকে উড়িয়ে মারলেন মিড উইকেট দিয়ে। বল আছড়ে পড়ল গ্যালারিতে। বিশাল ওই ছক্কায় কাইরন পোলার্ড স্পর্শ করলেন দারুণ এক মাইলফলক, যেটি ছুঁয়েছেন তার আগে কেবল একজন; টি-টোয়েন্টিতে ৫০০ ছক্কা!
  • ‘মূল কাজ করে দিয়েছে পোলার্ড’
    বারবার রঙ পাল্টানো ম্যাচে ঢাকা ডায়নামাইটসের জয়ের নায়ক জহুরুল ইসলাম। ঠাণ্ডা মাথায় দায়িত্বশীল ইনিংস খেলায় পেয়েছেন প্রতিপক্ষ কোচ মাহেলা জয়াবর্ধনের প্রশংসা। তবে জহুরুল মনে করছেন, ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছেন কাইরন পোলার্ড।
  • ব্র্যাথওয়েটের ঝড় ছাপিয়ে পোলার্ডের তাণ্ডব
    বিবর্ণ শুরুর পর খুলনা টাইটানসকে লড়ার মত রান এনে দিল কার্লোস ব্র্যাথওয়েটের ঝড়। সেই রান তাড়ায় ঢাকা ডায়নামাইটসের শুরুটা হলো আরও বাজে। কিন্তু খুনে এক ইনিংসে ম্যাচের মোড় পাল্টে দিলেন কাইরন পোলার্ড। শেষের উত্তেজনায় আলো ছড়াল জহুরুল ইসলামের ব্যাট। রোমাঞ্চকর জয়ে ঢাকা ডায়নামাইটস করল জয়ের হ্যাটট্রিক।