• পটস-লিচদের মনোযোগ নাড়িয়ে সফল পান্ত
    ব্যাটিং ধসে পড়ে চরম বিপদে দল। কঠিন সেই পরিস্থিতিতেই পাল্টা আক্রমণে উল্টো প্রতিপক্ষকে চাপে ফেলে দিলেন রিশাভ পান্ত। আগ্রাসী ব্যাটিংয়ে এলোমেলো করে দিলেন ইংলিশ বোলারদের লাইন-লেংথ। খাদের কিনার থেকে দলকে টেনে তোলার পাশাপাশি নিজে খেললেন রেকর্ড গড়া ইনিংস। অসাধারণ একটি দিন কাটানোর পর ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান বললেন, জ্যাক লিচ-ম্যাথু পটসদের মনোযোগে চিড় ধরিয়ে তার এই সাফল্য।
  • ব্যর্থ কোহলি, পান্ত ১৪৬, জাদেজা অপরাজিত ৮৩
    ইংল্যান্ড-ভারত এজবাস্টন টেস্টের প্রথম দিনে ব্যাটে-বলে লড়াইটা হলো দুর্দান্ত। জেমস অ্যান্ডারসন ও ম্যাথু পটসের দারুণ বোলিংয়ে ভারত পড়েছিল অল্পতে গুটিয়ে যাওয়ার শঙ্কায়। অসাধারণ ব্যাটিংয়ে রেকর্ড গড়া সেঞ্চুরি আর রবীন্দ্র জাদেজার সঙ্গে রেকর্ড জুটিতে সফরকারীদের উদ্ধার করলেন রিশাভ পান্ত।
  • দ্রুততম সেঞ্চুরিতে ধোনির রেকর্ড ভাঙলেন পান্ত
    একশর আগেই পাঁচ উইকেট নেই দলের। অল্পতে গুটিয়ে যাওয়ার চোখ রাঙানি। রিশাভ পান্ত সেটি হতে দিলে তো! ভীষণ চাপের মুখে তিনি মেলে ধরলেন আগ্রাসী ব্যাটিংয়ের প্রদর্শনী। গড়লেন টেস্টে ভারতের উইকেটকিপার হিসেবে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।
  • ভারতের বিপক্ষে খেলছেন পুজারা-বুমরাহ-পান্তরা
    চার দিনের প্রস্তুতি ম্যাচে লেস্টারশায়ারের মুখোমুখি ভারত। সেখানে লেস্টারশায়ারের খেলোয়াড় তালিকায় ভারতের চার জন! খটকা লাগছে? বাস্তবেই তাই। সফরকারীদের চেতেশ্বর পুজারা, জাসপ্রিত বুমরাহ, রিশাভ পান্ত ও প্রসিধ কৃষ্ণা খেলতে নেমেছেন ভারতের বিপক্ষেই। 
  • পান্তের ভুলের পুনরাবৃত্তিতে বিরক্ত গাভাস্কার
    ব্যাট হাতে দলের অতি প্রয়োজনের মুহূর্তে দারুণ কিছু ইনিংস খেলে ক্যারিয়ারের শুরুতেই প্রশংসা কুড়িয়েছেন রিশাভ পান্ত। এবার অবশ্য ভারতীয় এই কিপার-ব্যাটসম্যানের কোনো কীর্তি নয়, আলোচনায় তার ‘দুর্বল’ ব্যাটিং টেকনিক। সুনিল গাভাস্কার প্রশ্ন তুলেছেন তার শট নির্বাচন নিয়ে। উত্তরসূরির বারবার একই ধরনের ভুলের পুনরাবৃত্তিতে বিরক্ত দলটির সাবেক ব্যাটিং কিংবদন্তি।
  • পন্টিংয়ের ‘ফ্লোটার’ পান্ত
    ব্যাটিং অর্ডারে রিশাভ পান্তের নাম থাকবে পাঁচ নম্বরে। তবে মানসিকভাবে তাকে তৈরি থাকতে বলা হবে যে কোনো সময় মাঠে নামার জন্য। রিকি পন্টিংয়ের ধারণা, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে আগ্রাসী এই কিপার-ব্যাটসম্যানকে ‘ফ্লোটার’ হিসেবে কাজে লাগাবে ভারত।
  • মিলার-ফন ডাসেনের ঝড়ে ভারতের জয়রথ থামাল দ. আফ্রিকা
    দুজনে চতুর্থ উইকেটে যখন জুটি বাঁধলেন, তখনও ৬৮ বলে দলের প্রয়োজন ১৩১ রান। ভীষণ কঠিন সমীকরণ। খুনে ব্যাটিংয়ে সেটিকেই ডেভিড মিলার ও রাসি ফন ডার ডাসেন বানিয়ে ফেললেন কত সহজ! তাদের বিস্ফোরক এক জুটিতে ভারতকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • ছিটকে গেলেন রাহুল-কুলদিপ, ভারতের অধিনায়ক পান্ত
    এমনিতেই ব্যাটিং লাইন আপে নেই অভিজ্ঞ বিরাট কোহলি, রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগে ছন্দে থাকা লোকেশ রাহুলকেও হারাল ভারত। ধাক্কা লেগেছে তাদের বোলিং বিভাগেও। ছিটকে গেছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ যাদব।
  • যে কারণে ডেভিডের বিপক্ষে রিভিউ নেননি পান্ত
    নিজে কিছুটা সংশয়ে ছিলেন। নিশ্চিত হতে সাহায্যের হাত বাড়িয়েছিলেন সতীর্থদের দিকে। কিন্তু রিশাভ পান্তকে আশ্বস্ত করতে পারেননি কেউ। তাতে টিম ডেভিডকে ফেরানোর সুবর্ণ সুযোগ হারায় দিল্লি ক্যাপিটালস। যার মাশুল দেয় তারা ম্যাচ হেরে প্লে-অফের দৌড় থেকে ছিটকে গিয়ে।
  • তুলকালাম বাধিয়ে পান্তের শতভাগ জরিমানা, নিষিদ্ধ কোচ
    রাজস্থান রয়্যালসের বিপক্ষে নাটকীয় মোড় নেওয়া শেষ ওভারে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে মেজাজ হারিয়ে শাস্তি পেতে হচ্ছে রিশাভ পান্তকে। বাজেভাবে ক্ষোভ প্রকাশ করায় দিল্লি ক্যাপিটালস অধিনায়কের সঙ্গে ম্যাচ ফির শতভাগ জরিমানা করা হয়েছে দলটির সহকারী কোচ প্রাভিন আমরেকে। পাশাপাশি তাকে নিষিদ্ধ করা হয়েছে এক ম্যাচের জন্য।
  • বিতর্কিত কাণ্ডে নিজ দলেও সমর্থন পাচ্ছেন না পান্ত
    আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে হতাশা, ক্ষোভ, বিরক্তি প্রকাশের ঘটনা ক্রিকেটে দেখা যায় হরহামেশাই। তবে খেলা বন্ধ করে মাঠ ছেড়ে যাওয়া বা ছাড়তে চাওয়ার ঘটনা বিরল। এমন কাণ্ড ঘটিয়েই এখন আলোচনা-সমালোচনার কেন্দ্রে রিশাভ পান্ত। দিল্লি ক্যাপিটালস অধিনায়ক পাশে পাচ্ছেন না দলের সহকারী কোচ শেন ওয়াটসনকেও।
  • শেষ ওভারে পাওয়েলের ৩ ছক্কা, ‘নো বল’ বিতর্কের পর রাজস্থানের জয়
    জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ৩৬ রান। কাজটি শুধু কঠিন নয়, বলতে গেলে প্রায় অসম্ভব। তবে প্রথম তিন বলে তিনটি ছক্কা হাঁকিয়ে অবিশ্বাস্য কিছুর আশা জাগালেন রভম্যান পাওয়েল। ওবেড ম্যাককয়ের তৃতীয় বলটি আবার কোমর উচ্চতার ওপরে। তবু ‘নো’ বল ডাকেননি আম্পায়ার। সেটি নিয়ে ডাগআউটে ছড়াল উত্তেজনা। বাকি তিন বলে অবশ্য আর কোনো রোমাঞ্চ ছড়াল না।
  • মুস্তাফিজের ১ ওভারে ২৮ রান পান্তের চোখে ‘গেম চেঞ্জার’
    আনুষ্ঠানিক ম্যাচ সেরার বাইরে দিল্লি ক্যাপিটালসের ড্রেসিং রুমে নিজস্ব একটা ‘ম্যান অব দা ম্যাচ’ পুরস্কার চালু করেছেন রিকি পন্টিং। কোচের কাছ থেকে নিজের প্রথম তিন ম্যাচে দুইবার সেই প্রাপ্তিযোগ হয়েছে মুস্তাফিজুর রহমানের। কিন্তু এবার তার হলো উল্টো অভিজ্ঞতা। বিভীষিকার এক ওভারের পর ম্যাচ শেষে দিল্লি অধিনায়ক রিশাভ পান্ত কাঠগড়ায় তুললেন মুস্তাফিজের সেই ওভারকে।
  • জীবন বদলে দেওয়া সিরিজের গল্প শোনালেন পান্ত
    এখন তিন সংস্করণেই মাঠে আলো ছড়াচ্ছেন রিশাভ পান্ত। হয়ে উঠেছেন দলের গুরুত্বপূর্ণ সদস্য। কিন্তু একটা সময় ছিল, যখন তাকে বাদ দেওয়া হয়েছিল। তাতে পেয়ে বসেছিল শঙ্কা। কঠিন সেই সময় থেকে ঘুরে দাঁড়ানোর শুরু একটি সিরিজ দিয়ে। ভারতের সবশেষ অস্ট্রেলিয়া সফর বদলে দিয়েছিল তার জীবন, ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেওয়া সেই সময়ের কথা তুলে ধরলেন এই কিপার-ব্যাটসম্যান।
  • পন্টিংয়ের চোখে ভারতের ভবিষ্যৎ অধিনায়ক পান্ত
    খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতায় রিশাভ পান্ত সম্পর্কে বেশ ভালো ধারণা তৈরি হয়েছে রিকি পন্টিংয়ের। আইপিএলের সফলতম অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে তরুণ এই কিপার-ব্যাটসম্যানের অনেক মিল খুঁজে পান তিনি। অস্ট্রেলিয়ার দুবারের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মনে করেন, মুম্বাই ইন্ডিয়ান্সে অধিনায়ক হিসেবে যতটা সাফল্য পেয়েছেন রোহিত, তেমনটা পেতে পারেন পান্তও। এমনকি তাকে ভারতের আগামী দিনের অধিনায়ক হিসেবেও দেখেন পন্টিং। 
  • লঙ্কানদের সামনে ভারতের পাহাড়সম লক্ষ্য
    প্রথম ইনিংসেই মিলল দেড়শর কাছাকাছি লিড। পরে রিশাভ পান্তের রেকর্ড গড়া ফিফটি ও শ্রেয়াস আইয়ারের কার্যকর ইনিংসে বিশাল লক্ষ্য ছুঁড়ে দিল ভারত। প্রতিপক্ষের পাহাড়সম রান তাড়ার শুরুতেই উইকেট হারিয়ে চাপে শ্রীলঙ্কা।
  • কোহলির শততম টেস্টে পান্তের শতক হাতছাড়া
    শততম টেস্ট শুরুর আগে ‘শৈশবের নায়কদের একজন’ ও দলের কোচ রাহুল দ্রাবিড়ের হাত থেকে বিশেষ ক্যাপ পেলেন বিরাট কোহলি। ব্যাটিংয়ে নামলেন দর্শকদের তুমুল করতালির মাঝে। মাইলফলকের ম্যাচে প্রথম ধাপটা যদিও রাঙাতে পারলেন না তিনি। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে অল্পের জন্য হলো না রিশাভ পান্তের। তবে মোহালি টেস্টের প্রথম দিনটা ভারত ঠিকই নিজেদের করে নিল।
  • জৈব-সুরক্ষা বলয় ছাড়লেন কোহলি-পান্ত
    টানা দুই জয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত হওয়ার পর বিরাট কোহলি ও রিশাভ পান্তকে বিশ্রাম দিয়েছে ভারত। দলের জৈব-সুরক্ষা বলয় ছেড়ে গেছেন এই দুই ক্রিকেটার।
  • ভারতকে উড়িয়ে ওয়ানডে সিরিজও দ. আফ্রিকার
    নতুন বছরে একের পর এক ম্যাচ হেরেই চলেছে ভারত। তিনশর কাছাকাছি পুঁজি নিয়ে তারা লড়াইও করতে পারেনি। তাদের আবারও অনায়াসে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • বর্ষসেরা টেস্ট একাদশে পান্ত
    তিন সংস্করণেই এখন ভারতের প্রথম পছন্দের কিপার-ব্যাটসম্যান রিশাভ পান্ত। টেস্ট ক্রিকেটে তার উন্নতি চোখে পড়ার মতো। সেটিরই স্বীকৃতি পেলেন তিনি। আইসিসির ২০২১ সালের বর্ষসেরা টেস্ট দলের কিপার-ব্যাটসম্যান ২৪ বছর বয়সী এই ক্রিকেটার।
  • কোহলির শূন্যস্থানে পান্তকে অধিনায়ক দেখতে চান গাভাস্কার
    বিরাট কোহলি টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার পর নতুন আলোচনা শুরু হয়ে গেছে ভারতীয় ক্রিকেটে। কে হবেন লাল বলের ক্রিকেটে পরবর্তী অধিনায়ক? সম্ভাবনায় অনেকে হয়তো রোহিত শর্মা কিংবা লোকেশ রাহুলকেই এগিয়ে রাখছেন। তবে সুনিল গাভাস্কার বললেন চমক জাগানিয়া এক নাম। কোহলির উত্তরসূরি হিসেবে কিপার-ব্যাটসম্যান রিশাভ পান্তকে দেখতে চান এই ব্যাটিং গ্রেট।
  • পান্তের অসাধারণ সেঞ্চুরির পর শেষের রোমাঞ্চের অপেক্ষা
    আগের টেস্টে বাজে শট খেলে আউট হওয়ায় রিশাভ পান্তের সমালোচনা হয়েছিল অনেক। তবে অধিনায়ক আস্থার হাত রেখেছিলেন তার কাঁধে। পরের ম্যাচেই ভারতের কিপার-ব্যাটসম্যান দেখালেন তার সামর্থ্য। চ্যালেঞ্জিং কন্ডিশনে, মানসম্পন্ন পেস আক্রমণের বিপক্ষে, চাপের মধ্যে দুর্দান্ত এক সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। রান তাড়ায় দক্ষিণ আফ্রিকার দারুণ শুরুর পর শেষ বেলায় ডিন এলগারের বিদায়ে জমে উঠল লড়াই।
  • দলে ফিরলেন বুমরাহ-পান্ত
    দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজের জন্য শক্তিশালী দল সাজিয়েছে ভারত। এক সিরিজের বিরতি শেষে দলে ফিরেছেন রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহসহ বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার।
  • ভারতীয় দলে ভারত, প্রথম টেস্টে অধিনায়ক রাহানে
    নিয়মিত ক্রিকেটারদের বেশ কয়েকজনকে বাইরে রেখে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য দল সাজিয়েছে ভারত। প্রথম টেস্টে নেই এমনকি অধিনায়ক বিরাট কোহলিও। দলে সুযোগ পেয়েছেন কিপার-ব্যাটসম্যান শ্রিকার ভারত।  
  • ভারতের রান পাহাড়ের চ্যালেঞ্জে লড়ছে ইংল্যান্ড
    দুই ইনিংসে যেন ভিন্ন দুই ভারতকে দেখা গেল। প্রথম ইনিংসে দুইশর আগে গুটিয়ে যাওয়া দলটির ব্যাটসম্যানরা দ্বিতীয়ভাগে ঘুরে দাঁড়ালেন দারুণভাবে। তাতে ইংল্যান্ডকে দিল তারা সাড়ে তিনশ ছাড়ানো লক্ষ্য। সফরকারীদের রান পাহাড়ের চ্যালেঞ্জের বিপক্ষে লড়াই চালিয়ে যাচ্ছে ইংলিশরাও।
  • ৭৮ রানে অলআউট ‘খেলারই অংশ’
    টস জিতে আগে ব্যাটিং নেওয়া এরপর ৭৮ রানে গুটিয়ে যাওয়া, হেডিংলি টেস্টের প্রথম দিনটি দুঃস্বপ্নের মতো কেটেছে ভারতের। তবে এতেই দুনিয়ার সবকিছুর শেষ দেখছেন না রিশাভ পান্ত। ভারতের এই কিপার-ব্যাটসম্যানের মতে, ক্রিকেট খেলায় এসব হয়ই।
  • গ্যালারি থেকে সিরাজের দিকে বল ছুঁড়ে মারার অভিযোগ
    ইংল্যান্ড-ভারত হেডিংলি টেস্টের প্রথম দিনে গ্যালারি থেকে মোহাম্মদ সিরাজের দিকে বল ছুঁড়ে মারা হয়েছে বলে জানান ভারতীয় কিপার-ব্যাটসম্যান রিশাভ পান্ত। কোন ধরনের বল বা ইচ্ছে করেই সিরাজকে লক্ষ্য করা হয়েছিল কিনা, তা অবশ্য স্পষ্ট নয়। ভারত কোনো আনুষ্ঠানিক অভিযোগও করেনি এখনও পর্যন্ত।
  • পান্তের পর কোয়ারেন্টিনে ভারতের আরও চারজন
    করোনাভাইরাসে আক্রান্ত রিশাভ পান্তের পর ভারতের আরও চার জনকে রাখা হয়েছে কোয়ারেন্টিনে। তবে নতুন চার জনের মধ্যে কেবল দলটির সাপোর্ট স্টাফ দয়ানন্দ গারানি কোভিড-১৯ পজিটিভ হয়েছেন।
  • অধিনায়ক পান্তের ঝলকে ‘সম্ভাবনার আলো’
    সংকট যে খুলে দেয় সম্ভাবনার নতুন দুয়ার, রিশাভ পান্ত তা প্রমাণ করেছেন আরেকবার। এবারের আইপিএলে তাকে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক করা হয়েছিল নিয়মিত অধিনায়ক না থাকায়। সেই দায়িত্বে নিজেকে তিনি এমনভাবে মেলে ধরেছেন যে, নেতা পান্তের উজ্জ্বল ভবিষ্যৎ নিয়ে কোনো সন্দেহই নেই ভারতীয় কিংবদন্তি সুনিল গাভাস্কারের।
  • পান্তে মোহাবিষ্ট সৌরভ
    ভালো শিক্ষকের জন্য প্রিয় ছাত্রদের একজনকে বেছে নেওয়া কঠিন। অভিভাবকের জন্য কঠিন পরিবারের একজনের কথা আলাদা করে বলা। সৌরভ গাঙ্গুলি পড়েছিলেন সেই বিপদে। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান তার পরও বললেন নিজ দেশের প্রিয় ক্রিকেটারদের কয়েকজনের কথা। সেখানে রিশাভ পান্তের প্রতি তার মুগ্ধতা ফুটে উঠল আলাদা হয়ে।
  • আইপিএলে দিল্লির নেতৃত্ব পেয়ে পান্তের স্বপ্ন পূরণ
    শ্রেয়াস আইয়ার কাঁধে চোট পাওয়ার পর থেকে একরকম নিশ্চিতই ছিল, নতুন অধিনায়ক খুঁজে নিতে হবে দিল্লি ক্যাপিটালসকে। দলটিকে আসন্ন আইপিএল আসরে নেতৃত্ব দেবেন রিশাভ পান্ত। অধিনায়কত্ব পেয়ে ভারতের তরুণ এই কিপার-ব্যাটসম্যান অনুভব করছেন স্বপ্ন পূরণের আনন্দ।
  • ‘পান্তকে পান্তের মতো থাকতে দাও’
    স্তুতির জোয়ারে এখন যেমন ভাসছেন রিশাভ পান্ত, তেমনি সমালোচনাও নানা সময়ে কম শুনতে হয়নি তাকে। তার ঘরানার ব্যাটসম্যানের পারফরম্যান্স আতশি কাঁচের নিচে থাকে নিত্য। ম্যাচ জেতানো ইনিংস যেমন তারা খেলতে পারেন, দৃষ্টিকটু আউটও হন অনেক। রোহিত শর্মার তাই অনুরোধ, পান্তকে নিয়ে বেশি কাঁটাছেড়া না করে তাকে স্বাধীনভাবে খেলতে দেওয়া হোক।
  • সেরা দশে পান্ত, দুইয়ে অশ্বিন
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে দুর্দান্ত সেঞ্চুরির পুরস্কার পেলেন রিশাভ পান্ত। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ঢুকলেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন।
  • পান্তের দিকে ‘তাকিয়ে’ গিলক্রিস্ট
    ইংল্যান্ডের বিপক্ষে অসাধারণ সেঞ্চুরির পর স্তুতির জোয়ারে ভাসছেন রিশাভ পান্ত। তবে এবার যার কাছ থেকে প্রশংসা পেলেন, এই ভারতীয় কিপারকে সবচেয়ে বেশি নাড়া দেবে হয়তো এটিই। টেস্ট ইতিহাসে কিপার-ব্যাটসম্যানদের ভূমিকা বদলে দেওয়ার নায়ক, পান্তের ভয়ডরহীন ব্যাটিংয়ে অনেকে দেখছেন যার ছায়া, সেই অ্যাডাম গিলক্রিস্ট স্বয়ং জানালেন তার মুগ্ধতার কথা।
  • ‘সব সময়ের সেরাদের একজন হবে পান্ত’
    দল যখন চাপে থাকে তখনই যেন বেরিয়ে আসে রিশাভ পান্তের সেরাটা। অস্ট্রেলিয়ার পর এবার ইংল্যান্ডের বিপক্ষেও দলের প্রয়োজনের সময় দারুণ সব ইনিংস খেলে যাচ্ছেন তিনি। চতুর্থ টেস্টে এই কিপার-ব্যাটসম্যানের অসাধারণ সেঞ্চুরিতে মুগ্ধ সৌরভ গাঙ্গুলি। বিসিসিআই সভাপতি ও সাবেক ভারত অধিনায়কের মতে, সব সংস্করণেই সব সময়ের সেরাদের একজন হবেন পান্ত।
  • পান্তের অসাধারণ সেঞ্চুরিতে ভারতের লিড
    দলের প্রয়োজনে ব্যাট হাতে আবারও আলো ছড়ালেন রিশাভ পান্ত। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে করলেন দারুণ এক সেঞ্চুরি। কার্যকর ইনিংস খেললেন ওয়াশিংটন সুন্দর। তাদের সৌজন্যে বড় লিডের পথে ভারত।
  • ‘পান্ত জানে, কখন আক্রমণ করতে হয়’
    দলের পরিস্থিতি যেমনই থাকুক, ব্যাটিংয়ে নেমে ম্যাচের মোড় পাল্টে দেওয়ার সামর্থ্য আছে রিশাভ পান্তের। অস্ট্রেলিয়া সফরে এর প্রমাণও মিলেছে। ভারতীয় তরুণ এই কিপার-ব্যাটসম্যানের ক্রিকেট মেধায় মুগ্ধ প্যাট কামিন্স।
  • আইসিসির জানুয়ারির সেরা পান্ত, শাবনিম
    জো রুট, পল স্টার্লিংকে পেছনে ফেলে ছেলেদের জানুয়ারি মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতের কিপার-ব্যাটসম্যান রিশাব পান্ত। মেয়েদের সেরা নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার শাবনিম ইসমাইল।
  • বেসের স্পিনে চাপে ভারত
    দারুণ বোলিংয়ে সুর বেঁধে দিলেন জফ্রা আর্চার। চমৎকার লাইন-লেংথে বোলিং করে সঙ্গত করলেন ডম বেস। তার স্পিনে প্রথম টেস্টে চাপে পড়ে গেছে ভারত।
  • চেন্নাই টেস্টে ভারতের উইকেটের পেছনে পান্ত
    অস্ট্রেলিয়া সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন রিশাব পান্ত। ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে তাকেই উইকেটকিপার হিসেবে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত।
  • মাস সেরার সংক্ষিপ্ত তালিকায় রুট-পান্ত-স্টার্লিং
    একটি প্রথমের হাতছানি জো রুট, রিশাভ পান্ত ও পল স্টার্লিংয়ের সামনে। আইসিসির‘প্লেয়ার অব দা মান্থ’ এর জন্য মনোনীত হয়েছেন এই তিন ব্যাটসম্যান।
  • পান্তের সঙ্গে দ্বন্দ্ব নেই, দাবি ঋদ্ধিমানের
    একাদশে জায়গার লড়াইয়ে তারা দুজন প্রবল প্রতিপক্ষ। তবে এখানে প্রতিদ্বন্দ্বী হলেও রিশাভ পান্তের সঙ্গে কোনো দ্বন্দ্ব নেই বলেই দাবি করলেন ঋদ্ধিমান সাহা। বরং দুজন নাকি পরস্পরকে সহায়তা করেন। পান্তের কিপিং নিয়ে সমালোচনায় প্রসঙ্গেও এই তরুণের পাশেও দাঁড়ালেন অভিজ্ঞ ঋদ্ধিমান।
  • ধোনির সঙ্গে তুলনায় পান্তের মানা
    ভারতের হয়ে উইকেটের পেছনে যেই দাঁড়ান, মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তার তুলনা আপনা-আপনি চলে আসে। অস্ট্রেলিয়ায় দেশটির সিরিজ জয়ে বড় ভূমিকা রাখা রিশাভ পান্তের সঙ্গেও হচ্ছে। তবে তরুণ এই কিপার-ব্যাটসম্যান বিষয়টি একদমই উপভোগ করছেন না। নিজের পরিচয়ে প্রতিষ্ঠিত হতে চান তিনি। 
  • ‘ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরিও করতে পারে পান্ত’
    রিশাভ পান্তকে একাদশে জায়গা দেওয়ার ক্ষেত্রে প্রায়ই ধন্দে পড়তে হয় ভারতীয় দলকে। উইকেটের সামনে ঝড় তুলে তিনি ম্যাচ জেতাতে পারেন যেমন, উইকেটের পেছনে ক্যাচ ছেড়ে ম্যাচ হারাতেও যে পারেন! মাইকেল ক্লার্ক অবশ্য এখানে ভাবার কিছু দেখেন না। ব্যাটসম্যান পান্ত এতটাই দুর্দান্ত যে দু-একটি ক্যাচ ছাড়লেও সেটিকে পাত্তা দেওয়ার কিছু দেখেন না সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক।
  • কোহলিকে টপকে তিনে লাবুশেন
    ব্রিজবেন টেস্টে দারুণ ব্যাটিং পারফরম্যান্সের প্রভাব পড়েছে মার্নাস লাবুশেনের র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বিরাট কোহলিকে পেছনে ফেলে তিনে উঠেছেন এই অস্ট্রেলিয়ান।
  • ব্রিজবেন দুর্গ জয় করে ভারতের ইতিহাস
    রূপকথা? সে তো কতই হয়েছে ক্রিকেট। অবিশ্বাস্য, অসাধারণ, অভাবনীয়, এমন শব্দমালাও নানা সময়ে বসেছে কত জয়ের পাশে। কিন্তু ভারত যা করে দেখাল, তেমন কিছু কি আগে দেখেছে ক্রিকেট? রোমাঞ্চ-উত্তেজনায় ঠাসা সিরিজের ফয়সালা হলো শেষ ম্যাচের শেষ ঘণ্টায় শেষ সময়ে। বীরোচিত পারফরম্যান্সে ভারত রচনা করল নতুন ইতিহাস। পতন হলো অস্ট্রেলিয়ার ব্রিজবেন দুর্গের।
  • রাহানের চোখে সেঞ্চুরির চেয়েও স্মরণীয় বিহারির ‘২৩’
    স্কোরকার্ডে লেখা থাকবে ২৩ রান করেছেন হনুমা বিহারি। তবে ইনিংসটির মাহাত্ম্য অজিঙ্কা রাহানের কাছে বিশেষ কিছু। সেঞ্চুরির চেয়েও এই ইনিংসকে বড় করে দেখছেন তিনি। চোট নিয়ে যেভাবে ব্যাট করেছেন বিহারি, তাতে ডানহাতি ব্যাটসম্যানের প্রশংসায় যেন ভাষা খুঁজে পাচ্ছেন না ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • বিহারি-অশ্বিনের বীরত্বে ভারতের জয়ের সমান ড্র
    লোকে নাকি কেবল জয় আর পরাজয়ই মনে রাখে। হনুমা বিহারি আর রবিচন্দ্রন অশ্বিন এই কথায় এখন হয়তো দ্বিমত করবেন প্রবলভাবে! কোনো ড্রয়ে যখন মিশে থাকে দৃঢ়তা, লড়াই, স্কিল, নিবেদন আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা, সেই ড্র তখন হয়ে ওঠে আলোয় ভাস্বর। ছাপ রেখে যায় হৃদয়ে, দাগ কেটে রাখে ইতিহাসে। বিহারি ও অশ্বিনের বীরোচিত ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে হতাশ করে ভারত আদায় করে নিল তেমনই স্মরণীয় এক ড্র।
  • রেস্তোরাঁয় খাওয়ার পর আইসোলেশনে ভারতের ৫ ক্রিকেটার
    একটি ভিডিও প্রকাশের পর ক্রিকেট অস্ট্রেলিয়ার কোভিড প্রটোকল ভাঙার অভিযোগ উঠেছে পাঁচ ভারতীয় ক্রিকেটারের বিরুদ্ধে। রেস্তোরাঁয় খেতে যাওয়া রোহিত শর্মা, রিশাব পান্ত, শুবমান গিল, পৃথ্বী শ ও নবদিপ সাইনিকে রাখা হয়েছে আইসোলেশনে।
  • ‘ঋদ্ধিমানের সঙ্গে অন্যায় হয়েছে, পান্তের সঙ্গেও’
    প্রথম টেস্টে ঋদ্ধিমান সাহাকে দলে নেওয়ার পর সমালোচনা হয়েছিল বেশ। দ্বিতীয় টেস্টে তাকে বাদ দিয়ে রিশাভ পান্তকে নেওয়াতেও আলোচনা থেমে নেই। গৌতম গম্ভিরের কণ্ঠ এই প্রসঙ্গে বেশ উচ্চকিত। সাবেক ভারতীয় ব্যাটসম্যানের মতে, দুই কিপারের প্রতিই সুবিচার করছে না ভারতের টিম ম্যানেজমেন্ট।
  • ‘ভারতের সমস্যার সমাধান পান্ত’
    অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজ জিতলেও ভারতের একটি ঘাটতির জায়গা চোখে পড়ছে টম মুডির। বিরাট কোহলির দলের মিডল অর্ডারে সমস্যা দেখছেন অস্ট্রেলিয়ান এই কোচ ও সাবেক অলরাউন্ডার। তার মতে, এই সমস্যার সমাধান হতে পারেন রিশাভ পান্ত।
  • কিপিংয়ে রাহুলকে চান না লারা
    লোকেশ রাহুলের ব্যাটিংয়ে মুগ্ধ ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তির মতে, এমন একজন ব্যাটসম্যানকে বাড়তি চাপ থেকে মুক্ত রাখা উচিত। তাই ভারতীয় দলে রাহুলকে কিপার নয়, বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে দেখতে চান তিনি। উইকেটের পেছনের দায়িত্বে তার পছন্দ রিশাব পান্ত।
  • রাত ২টায় বাসে চেপে অনুশীলনে যেতেন পান্ত
    জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে প্রায় সব ক্রিকেটারকেই পার হতে হয় প্রতিবন্ধকতায় ভরা পথ। অনেক ঘাম ছুটিয়ে ছুটতে হয় স্বপ্নের পানে। অনেকেরই থাকে লড়াই-সংগ্রামের অনেক গল্প। রিশাভ পান্ত যেমন শোনালেন তার জীবনের একটি গল্প। একসময় রাত ২টায় বাসে চেপে ৬ ঘণ্টার ভ্রমণে অনুশীলনে যেতেন ভারতীয় কিপার-ব্যাটসম্যান।
  • ভারত জাতীয় দল নির্বাচন নিয়ে প্রশ্ন আইপিএল দলের মালিকের
    ভারতের জাতীয় দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন আইপিএলের দল দিল্লি ক্যাপিটালসের অন্যতম মালিক পার্থ জিন্দাল। নিউ জিল্যান্ড সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টিতে রবিচন্দ্রন অশ্বিন ছিলেন না স্কোয়াডেই, রিশাব পান্তের জায়গা হয়নি একাদশে, এই দুটির কোনোটিই মানতে পারছেন না তিনি।
  • ভারতীয় দলে ভারত
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে থেকে ছিটকে যাওয়া উইকেটকিপার-ব্যাটসম্যান রিশাভ পান্তের সম্ভাব্য বদলি হিসেবে শ্রীকার ভারতকে দলে ডেকেছে ভারত।
  • হেলমেটে বল লাগার পর মাঠের বাইরে পান্ত
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে থেকে ছিটকে গেছেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত।
  • ভারত একাদশে পান্তের জায়গায় ঋদ্ধিমান
    স্কোয়াডে দুই কিপার থাকায় জমজমাট একটা লড়াই অপেক্ষা করছিল ঋদ্ধিমান সাহা ও রিশাভ পান্তের মাঝে। মাঠে না নেমেই সে লড়াইয়ের প্রথম ধাপে জয়ী ঋদ্ধিমান। একাদশে জায়গা হারিয়েছেন পান্ত, কিপিংয়ে এগিয়ে থাকা ঋদ্ধিমানকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের একাদশে বেছে নিয়েছে ভারত।
  • বাংলাদেশের বিপক্ষেও চারে পান্ত
    মাঝের ওভারগুলোতে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনের সুবিধা নিতে বাংলাদেশের বিপক্ষে রিশাব পান্তকে চারে খেলানো হবে বলে জানিয়েছেন ভারতের সহকারী কোচ সঞ্জয় বাঙ্গার। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ব্যাটিংয়ের উপরের অর্ধে পান্তই একমাত্র বাঁহাতি ব্যাটসম্যান।
  • বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ধাওয়ান
    আঙুলের চোটে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান শিখর ধাওয়ান। তার জায়গায় রিশাব পান্তকে স্কোয়াডে নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।
  • ধাওয়ানের বিকল্প হিসেবে যাচ্ছেন পান্ত
    চোট পাওয়া ওপেনার শিখর ধাওয়ানের ‘বিকল্প’ হিসেবে রিশাব পান্ত ইংল্যান্ড যাচ্ছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে আঙ্গুলে চোট পান ধাওয়ান।
  • বিশ্বকাপে রায়ডু-পান্তের সঙ্গে ভারতের স্ট্যান্ডবাই শাইনি
    বিশ্বকাপের ১৫ সদস্যের দলে জায়গা না পাওয়া অম্বাতি রায়ডু ও রিশাব পান্তকে অপেক্ষমান তালিকায় রেখেছেন ভারতের নির্বাচকরা। সেখানে জায়গা পেয়েছেন নতুন মুখ নবদীপ শাইনি।
  • ভারত বিশ্বকাপ দলে নেই পান্ত, চার নম্বরে শঙ্কর
    মিডল অর্ডারের তীব্র লড়াইয়ে হেরে গেলেন রিশাব পান্ত। ভারতের বিশ্বকাপ দলে জায়গা হয়নি এই প্রতিভাবান তরুণ ব্যাটসম্যানের। তার সঙ্গে ১৫ সদস্যের দলে নেই অম্বাতি রায়ডুও। চার নম্বরে ব্যাটিংয়ের জন্য বেছে নেওয়া হয়েছে পেস বোলিং অলরাউন্ডার বিজয় শঙ্করকে।
  • চুক্তিতে ঢুকেই ৫ কোটি পাচ্ছেন পান্ত
    আগেরবারের চুক্তিতে আলোচনায়ও ছিল না তার নাম। কিন্তু গত অগাস্টে ইংল্যান্ড সফরে টেস্ট অভিষেক থেকে উইকেটের সামনে-পেছনে পারফরম্যান্স এতটাই দুর্দান্ত যে, এবার চুক্তির সবচেয়ে বড় আকর্ষণ রিশাভ পান্ত। ভারতের ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ঢুকেই এই কিপার-ব্যাটসম্যান জায়গা পেলেন ‘এ’ গ্রেডে। দ্বিতীয় শীর্ষ এই গ্রেডের বাৎসরিক পারিশ্রমিক ৫ কোটি রূপি। 
  • পুজারা ১৯৩, পান্তের ইতিহাস
    মাত্র ৭ রানের জন্য ডাবল সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরলেন চেতেশ্বর পুজারা। অস্ট্রেলিয়ায় ভারতের প্রথম উইকেটকিপার হিসেবে সেঞ্চুরি করলেন রিশাব পান্ত। তাদের ব্যাটে সিডনি টেস্টে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে সফরকারীরা।
  • উইকেটের পেছনে বিশ্বরেকর্ড ছুঁলেন পান্ত
    উইকেটের সামনেই তার সম্ভাবনা বেশি। ভয়ডরহীন ব্যাটিংয়ে প্রতিভার জানান দিচ্ছেন মাঝেমধ্যেই। তবে ছোট্ট ক্যারিয়ারে সবচেয়ে বড় কীর্তিটি রিশাভ পান্ত গড়লেন উইকেটের পেছনে। ক্যারিয়ারের ষষ্ঠ টেস্টেই ছুঁলেন উইকেটকিপার হিসেবে এক টেস্টে সবচেয়ে বেশি ডিসমিসালের বিশ্ব রেকর্ড।
  • পৃথ্বীর ঝড়, পান্ত-রাহানের দারুণ জুটি
    উমেশ যাদবের দারুণ বোলিংয়ে শুরু। উড়ে গেল ক্যারিবিয়ানদের লেজ। ব্যাটিংয়ের শুরুতে ঝড় তুললেন পৃথ্বী শ। মাঝে ওয়েস্ট ইন্ডিজ চেষ্টা করেছিল ফেরার। সিরিজে প্রথমবার একটু চাপে পড়েছিল ভারত। কিন্তু অজিঙ্কা রাহানে ও রিশাভ পান্তের দারুণ ব্যাটিংয়ে লাগাম সেই ভারতের হাতেই।
  • ২৯ বলে শূন্য করে রেকর্ড বইয়ে পান্ত
    মাত্র কদিন আগেই টেস্ট অভিষেকে দ্বিতীয় বলেই ছক্কা মেরে রানের খাতা খুলেছিলেন রিশাভ পান্ত। তরুণ ভারতীয় কিপার ব্যাটসম্যান এবার দেখলেন মুদ্রার উল্টো পিঠ। রান করতে পারেননি ২৯ বল খেলেও। আউট হয়ে নাম লিখিয়েছেন অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে।
  • ভারত টেস্ট দলে পান্ত, ফিরলেন শামি
    প্রথমবারের মতো ভারতের টেস্ট দলে ডাক পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত। দলে ফিরেছেন পেসার মোহাম্মদ শামি।
  • ৩২ বলের সেঞ্চুরিতে পান্তের তাণ্ডব
    ভারতীয় ক্রিকেটে ব্যাটিংয়ের ভবিষ্যত মনে করা হচ্ছে তাকে বেশ কিছুদিন ধরেই। ঘরোয়া ক্রিকেটে সেই প্রমাণও রেখেছেন রিশাভ পান্ত। রাখলেন আরও একবার। ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুশতাক আলি ট্রফিতে তরুণ ব্যাটসম্যান সেঞ্চুরি করেছেন ৩২ বলে!