• নিউ জিল্যান্ডে আরও ২ বছর জার্গেনসেন
    গত কয়েক বছরে পেস বোলিংয়ে সাফল্যের নেপথ্য কারিগরকে এখনই ছাড়ছে না নিউ জিল্যান্ড। বোলিং কোচ শেন জার্গেনসেনের চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়িয়েছে নিউ জিল্যান্ড ক্রিকেট।
  • কোচ হেসনের যখন আক্ষেপ ক্রিকেটার হেসনকে নিয়ে
    বিশ্ব ক্রিকেটের সেরা কোচদের একজন মনে করা হয় মাইক হেসনকে। অথচ শীর্ষ পর্যায়ে কখনও ক্রিকেট খেলেননি তিনি, কোচিংয়ে সম্পৃক্ত হয়েছিলেন মাত্র ২২ বছর বয়সেই। খেলোয়াড়ী জীবন এত দ্রুত শেষ করা নিয়ে এমনিতে হতাশা নেই কিউই এই কোচের। তবে খানিকটা আক্ষেপ মাথাচাড়া দেয় তখনই, যখন দেখেন নিষ্প্রাণ উইকেটে হয় খেলা!
  • ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত নিউ জিল্যান্ডের কোচ স্টেড
    নিউ জিল্যান্ডকে ২০১৯ বিশ্বকাপের ফাইনালে নিয়ে যাওয়া কোচ গ্যারি স্টেডের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছে নিউ জিল্যান্ড ক্রিকেট। আরও তিন বছর কেন উইলিয়ামসনদের প্রধান কোচ থাকছেন স্টেড।
  • ‘ওয়্যাগনারের মতো নিখুঁত হবে না ভারতীয়দের বাউন্সার’
    শরীর তাক করা বাউন্সারে সবশেষ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ান ব্যটসম্যানদের বেশ ভুগিয়েছেন নিল ওয়্যাগনার। ম্যাথু ওয়েড মনে করছেন, নিউ জিল্যান্ডের এই পেসারের সাফল্যে অনুপ্রাণিত হয়ে ভারতীয়রাও একই পথে হাঁটতে পারেন। তবে অস্ট্রেলিয়ান এই কিপার-ব্যাটসম্যানের বিশ্বাস, অতোটা কার্যকর হবেন না ভারতের পেসাররা।
  • কিউই কোচ-অধিনায়কের ‘ইতিবাচক মতবিরোধ’
    নিজেদের মধ্যে সম্পর্কের অবনতি ও দ্বন্দ্বের খবর উড়িয়ে দিলেন নিউ জিল্যান্ডের কোচ গ্যারি স্টেড ও অধিনায়ক কেন উইলিয়ামসন। উইলিয়ামসন জানালেন, কোচের সঙ্গে তার সম্পর্ক ‘খুবই ভালো।’ সম্পর্কের বাঁধন ‘বেশ শক্ত’ দাবি করে স্টেড বললেন, মতবিরোধ যেটুকু হয়, তা দলের ভালোর জন্যই এবং সবই ইতিবাচক।
  • উইলিয়ামসনদের আইপিএলে যেতে হবে ‘নিজ দায়িত্বে’
    করোনাভাইরাসের এই কঠিন সময় আইপিএলে অংশ নেওয়ার জন্য ক্রিকেটারদের অনাপত্তিপত্র দিতে প্রস্তুত নিউ জিল্যান্ড ক্রিকেট। তবে তাদের স্বাস্থ্য সুরক্ষার দায়ভার নেবে না দেশটির ক্রিকেট বোর্ড।
  • ঘাসের ছোঁয়ায় রোমাঞ্চিত টেইলর
    ইনডোরে জিম, ঘরের আঙিনায় ছুটোছুটি, এভাবেই কেটে গেছে গত কয়েক মাস। মাঠের সবুজে ফেরার কাতর অপেক্ষায় ছিলেন রস টেইলর। আনুষ্ঠানিক ট্রেনিং ক্যাম্প শুরুর পর তাই উচ্ছ্বসিত নিউ জিল্যান্ডের এই অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • নিউ জিল্যান্ড দলের দায়িত্ব ছাড়লেন ফুলটন
    নিউ জিল্যান্ডের ব্যাটিং কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন পিটার ফুলটন। দেশের প্রথম শ্রেণির দল কেন্টাবুরির প্রধান কোচ হতে জাতীয় দলের পদ ছেড়েছেন দেশটির সাবেক এই ক্রিকেটার।
  • ওয়ানডেতে সুপার ওভার চান না টেইলর
    ২০১৯ বিশ্বকাপের ফাইনালের এক বছর হতে চলেছে। কিন্তু রুদ্ধশ্বাস সেই ফাইনালের সুপার ওভার নিয়ে আলোচনা ঘুরে-ফিরে আসে এখনও। রস টেইলর যেমন এতদিন পর জানালেন চমকপ্রদ তথ্য। ফাইনালে সুপার ওভার আছে, এটাই তিনি জানতেন না! নিউ জিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যানের মতে, ওয়ানডেতে সুপার ওভারে বিজয়ী নির্ধারণ করা উচিত নয়।
  • ‘কোহলির এগিয়ে চলার সাক্ষী হতে পারা দারুণ ব্যাপার’
    শুরুটা সেই বয়সভিত্তিক ক্রিকেট থেকে। তবে সময়ের সঙ্গে কেন উইলিয়ামসন ও বিরাট কোহলির দ্বৈরথ রূপ নিয়েছে বন্ধুত্বে। আরেক জনের সামর্থ্যের প্রতি আছে পূর্ণ শ্রদ্ধা। বিনয়েরও নেই কমতি। সময়ের সেরাদের একজন হওয়ার পরও উইলিয়ামসন জানালেন, ভারত অধিনায়ক কোহলির বিপক্ষে খেলতে পারায় নিজেকে ভাগ্যবান মনে করেন তিনি।
  • অভিষেকের আগেই নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে কনওয়ে
    অভিষেকের আগেই নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব পেয়েছেন ডেভন কনওয়ে। তার মত প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব পেয়েছেন কাইল জেমিসন ও এজাজ প্যাটেলও।
  • নিউ জিল্যান্ডের সেরা রস টেইলর
    ব্যাট হাতে দুর্দান্ত একটি মৌসুম কাটানোর স্বীকৃতি পেলেন রস টেইলর। নিউ জিল্যান্ড ক্রিকেট অ্যাওয়ার্ডে বর্ষসেরা ক্রিকেটারের খেতাব ‘স্যার রিচার্ড হ্যাডলি পদক’ জিতেছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। এই নিয়ে তৃতীয়বার বর্ষসেরা হলেন ৩৬ বছর বয়সী টেইলর।
  • ক্রিকেটে অবদানের স্বীকৃতি পেলেন স্মিথ
    খেলোয়াড়ি জীবন শেষে ধারাভাষ্যকার, ইয়ান স্মিথ সম্পৃক্ত ক্রিকেটের সঙ্গেই। ক্রিকেটে অবদান রাখার জন্য নিউ জিল্যান্ড ক্রিকেট থেকে পেলেন সম্মাননা। স্বীকৃতি হিসেবে বার্ট সাটক্লিফ মেডেল পেয়েছেন সাবেক এই কিপার-ব্যাটসম্যান।
  • টি-টোয়েন্টির দাপটে উদ্বিগ্ন নিউ জিল্যান্ডের কিংবদন্তি
    ক্রিকেটে টি-টোয়েন্টির প্রভাব দেখে বিরক্ত গ্লেন টার্নার। নিউ জিল্যান্ডের কিংবদন্তি ব্যাটসম্যানের মতে, টি-টোয়েন্টির দাপটে ক্রিকেট আজ সঙ্কটময় অবস্থায় পড়ে গেছে।
  • ম্যাককালামের জীবন বদলে দিয়েছিল আইপিএলের ১৫৮
    অর্থ, গ্ল্যামার আর ক্রিকেট, তিনটিকে এক বিন্দুতে মিলিয়ে ক্রিকেট বিশ্বে আলোড়ন তুলে যাত্রা শুরু করেছিল আইপিএল। টুর্নামেন্টের প্রথম দিনটি ব্যাটিং তাণ্ডবে মাতিয়েছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। এক যুগ পর পেছন ফিরে তাকিয়ে সাবেক নিউ জিল্যান্ড অধিনায়ক বলছেন, ওই ইনিংস বদলে দিয়েছিল তার জীবন।
  • নিউ জিল্যান্ডের ক্রিকেটারদের কাছে সেরা সাউদি-ডিভাইন
    ২০১৯-২০ মৌসুমে মাঠে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন নিউ জিল্যান্ডের টিম সাউদি ও সোফি ডিভাইন। নিউ জিল্যান্ড ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের (সিপিএ) বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন এই দুইজন।
  • চলে গেলেন ‘বিনোদনদায়ী’ এডওয়ার্ডস
    আন্তর্জাতিক ম্যাচ কিংবা ঘরোয়া ক্রিকেটে খুব সমৃদ্ধ নয় ক্যারিয়ার। নিউ জিল্যান্ডের ক্রিকেটে জক এডওয়ার্ডস তবু একজন কিংবদন্তি। খেলাটা যদি হয় বিনোদেনের জন্য, তার জুড়ি মেলা ছিল ভার! ক্রিকেট মাঠে বিনোদনের পসরা গুটিয়ে বিদায় জানিয়েছিলেন অনেক আগেই। এবার তিনি বিদায় নিলেন পৃথিবী থেকেও।
  • বাংলাদেশ সফর নিয়ে এখনই সিদ্ধান্ত নিচ্ছে না নিউ জিল্যান্ড
    করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে বিশ্বজুড়ে। একে একে বন্ধ হয়ে গেছে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট। অনেক সিরিজ এরই মধ্যে স্থগিত হয়ে গেছে। পরিস্থিতি অবনতির দিকে যাওয়ায় নিকট ভবিষ্যতের সিরিজগুলো নিয়ে শঙ্কা ক্রমশ বাড়ছে। হাতে কিছুটা সময় আছে বলে বাংলাদেশ সফর নিয়ে এখনই সিদ্ধান্ত নিচ্ছে না নিউ জিল্যান্ড ক্রিকেট।
  • ২৪ টেস্টের স্মৃতি নিয়ে অবসরে ফ্লিন
    নিজেকে প্রমাণ করার জন্য ২৪ টেস্ট কম নয়। সবাই যদিও পারে না শীর্ষ পর্যায়ে নিজের ছাপ রাখতে। ড্যানিয়েল ফ্লিন যেমন পারেননি। তবে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন, দেশকে প্রতিনিধিত্ব করতে পেরেছেন, এই সুখস্মৃতি নিয়েই খেলোয়াড়ি জীবনের ইতি টানলেন নিউ জিল্যান্ডের ব্যাটসম্যান।
  • রান মেশিনকে নিয়ে বাংলাদেশে আসতে পারে নিউ জিল্যান্ড
    জন্ম, বেড়ে ওঠা, ক্রিকেটার হয়ে ওঠা, সবই দক্ষিণ আফ্রিকায়। কিন্তু জন্মভূমিতে থমকে গিয়েছিল ক্রিকেটের পথচলা। ক্যারিয়ারকে নতুন গতি দিতে ডেভন কনওয়ে পাড়ি জমিয়েছিলেন নিউ জিল্যান্ডে। সেখানেই খুলেছে সাফল্যের দুয়ার। খ্যাতি পেয়েছেন ‘রান মেশিন’ হিসেবে। আগামী অগাস্টে কিউইদের হয়েই তাকে দেখা যেতে পারে বাংলাদেশ সফরে!
  • সাহায্যের আবেদনে সাড়া পেয়ে উদ্বেলিত সাবেক ক্রিকেটার
    পরিবারের কাছে ফিরতে পারবেন কি-না, সাহায্যের আবেদনে সাড়া পাবেন কি-না, এমন সব অনিশ্চয়তা নিয়ে বৃহস্পতিবার রাতে ঘুমাতে গিয়েছিলেন ইয়ান ও’ব্রায়েন। তবে ঘুম ভেঙে যা দেখলেন তাতে চোখের পানি ধরে রাখতে পারেননি নিউ জিল্যান্ডের সাবেক এই ক্রিকেটার। ইংল্যান্ডে স্ত্রী-সন্তানদের কাছে ফিরতে যে অর্থের দরকার, তার চেয়ে বেশি পেয়ে গেছেন তিনি।
  • ৩০ দিনের টেস্ট ক্রিকেট খেলবেন রাগবি খেলোয়াড়!
    রাগবি খেলোয়াড় খেলবেন টেস্ট ক্রিকেট, চোখ কপালে তোলার জন্য এই তথ্যই যথেষ্ট। সেই তিনি আবার খেলতে চান এক মাসের টেস্ট ম্যাচ, ব্যাট করতে চান টানা ৩০ দিন! করোনাভাইরাসের কারণে পাওয়া লম্বা অবসর কাটাতে এর চেয়ে ভালো উপায় আর পাচ্ছেন না নিউ জিল্যান্ডের রাগবি কিংবদন্তি ড্যান কার্টার।
  • পরিবারের কাছে ফিরতে সাবেক ক্রিকেটারের আকুতি
    করোনাভাইরাসের কারণে খুব বেকায়দায় পড়েছেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ইয়ান ও'ব্রায়েন। পড়েছেন ভীষণ অর্থ সংকটে। তাই অসুস্থ পরিবারের কাছে ফিরতে তহবিল সংগ্রহের জন্য অনলাইনে একটা পেইজ চালু করেছেন তিনি।
  • ডাক্তার-নার্সদের কাছে উইলিয়ামসনের খোলা চিঠি
    গোটা বিশ্বের মতো করোনাভাইরাসের আতঙ্ক ছুঁয়ে গেছে নিউ জিল্যান্ডকেও। প্রাকৃতিক সৌন্দর্যে অনন্য এই দেশে অবশ্য এখনও ততটা প্রকোপ নেই। তবে বিশ্বজুড়ে পর্যটকদের অন্যতম আকর্ষণ হওয়ায় নিউ জিল্যান্ড আছে বড় ঝুঁকিতে। লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছে তারা। লড়াইয়ের মূল হাতিয়ার যারা, সেই ডাক্তার ও নার্সদের জন্য আবেগঘন ও প্রেরণাদায়ী বার্তা দিয়েছেন দেশের ক্রিকেট অধিনায়ক কেন উইলিয়ামসন।
  • অবসরে কিউই অলরাউন্ডার এলিস
    জাতীয় দলের হয়ে খেলার সুযোগ হয়নি গত ছয় বছর ধরে। তবে খেলে গেছেন ঘরোয়া ক্রিকেট। অবশেষে ৩৭ বছর বয়সে এসে বিদায়ের ঘোষণা দিলেন নিউ জিল্যান্ডের অ্যান্ড্রু এলিস। ইতি টানলেন ১৮ বছরের ক্রিকেট ক্যারিয়ারের।
  • শঙ্কামুক্ত ফার্গুসন
    নিউ জিল্যান্ডের লকি ফার্গুসনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কা জেগেছিল। তবে পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসায় ডানহাতি এই পেসারকে নিয়ে শঙ্কা কেটে গেছে।
  • করোনাভাইরাস: অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড সিরিজ স্থগিত
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে নিউ জিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার বাকি দুই ওয়ানডে ম্যাচ স্থগিত হয়ে গেছে। পিছিয়ে দেওয়া হয়েছে এ মাসের শেষে নিউ জিল্যান্ড সফরে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও।
  • সিডনিতে হারের বৃত্তেই নিউ জিল্যান্ড
    ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের শতরানের উদ্বোধনী জুটির পর দলকে টানলেন মার্নাস লাবুশেন। নিউ জিল্যান্ডকে পথ দেখাতে পারলেন না কেউ। পেসারদের দাপুটে বোলিংয়ে সিডনিতে সহজেই জিতল অস্ট্রেলিয়া।
  • দর্শকশূন্য স্টেডিয়ামে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড ওয়ানডে সিরিজ
    করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায় নিউ জিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। পাশাপাশি অস্ট্রেলিয়ার মেয়েদের দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করা হয়েছে।
  • ব্যাটিংয়ে ভারতের তৃতীয় বাজে সিরিজ, কোহলির দ্বিতীয়
    নিউ জিল্যান্ডে আরও একবার ভুগেছে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। চার ইনিংসে দলটি একবারও করতে পারেনি আড়াইশ। দলের কেউ ছুঁতে পারেননি তিন অঙ্ক। যেন দুঃস্বপ্নের মতো কেটেছে সিরিজ। নিউ জিল্যান্ডে ভারতের ব্যর্থতার ইতিহাসে যোগ করেছে নতুন অধ্যায়।
  • আড়াই দিনে হেরে হোয়াইটওয়াশড ভারত
    ওয়েলিংটনের পর ক্রাইস্টচার্চেও পাত্তা পেল না ভারত। ব্যাট-বলের অসাধারণ পারফরম্যান্সে নিউ জিল্যান্ড পেল দারুণ জয়। আড়াই দিনে হেরে হোয়াইটওয়াশের তেতো স্বাদ পেল বিরাট কোহলির দল।
  • জেমিসনের ছোবলে এলোমেলো ভারত
    উইকেট যেন সবুজের গালিচা। ম্যাচের সকালে হয়েছে এক পশলা বৃষ্টি। টস হেরে ব্যাটিংয়ে নামা দলের জন্য কঠিন চ্যালেঞ্জ। তবুও শুরুর তোপ সামলে ভারত পেয়েছিল দৃঢ় ভিত। কিন্তু তাদের মিডল আর লোয়ার অর্ডার গুঁড়িয়ে দিলেন কাইল জেমিসন। দীর্ঘদেহী এই পেসারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে বিরাট কোহলির দল গুটিয়ে গেল আড়াইশর নিচে। পরে ব্যাট হাতে দৃঢ়তা দেখালেন নিউ জিল্যান্ডের দুই ওপেনার।
  • বাংলাদেশের স্পিনারদের নিয়ে ভাবনায় নিউ জিল্যান্ডের মেয়েরা
    ক্রিকেটীয় শক্তি-সামর্থ্যে বাংলাদেশের চেয়ে যোজন-যোজন এগিয়ে নিউ জিল্যান্ডের মেয়েরা। সালমা খাতুনের দল নিয়ে তাই বাড়তি চিন্তা থাকার কথা নয় তাদের। তবে বাংলাদেশের স্পিন আক্রমণ নিয়ে সতর্ক নিউ জিল্যান্ড, জানালেন দলটির টপ অর্ডার ব্যাটার সুজি বেটস।
  • ভারতকে উড়িয়ে নিউ জিল্যান্ডের ‘সেঞ্চুরি’
    আগের দিন টপ অর্ডার কাঁপিয়ে দিয়েছিলেন ট্রেন্ট বোল্ট। পরদিন মিডল আর লোয়ার অর্ডার গুঁড়িয়ে দিলেন টিম সাউদি। টানা দুই ইনিংসে ভারত গুটিয়ে গেল দুইশর নিচে। দারুণ জয়ে সিরিজে এগিয়ে গেল নিউ জিল্যান্ড। ধরা দিল মাইলফলক জয়।
  • বোল্টের ছোবলে কাতর ভারত
    ১১ নম্বরে নেমে ব্যাট হাতে উপহার দিলেন কার্যকর এক ঝড়ো ইনিংস। পরে জ্বলে উঠলেন নিজের আসল কাজেও। দারুণ বোলিংয়ে ভোগালেন প্রতিপক্ষকে। ট্রেন্ট বোল্টের দারুণ পারফরম্যান্সে বিপাকে পড়ে গেছে ভারত। বিরাট কোহলির দল লড়ছে হার এড়াতে।
  • ভারতকে গুঁড়িয়ে নিউ জিল্যান্ডের লিড
    আগের দিন গতি আর বাউন্সে ভারতকে কাঁপিয়ে দিয়েছিলেন অভিষিক্ত কাইল জেমিসন। দ্বিতীয় দিন টিম সাউদির তোপে বিরাট কোহলির দল গুটিয়ে গেছে অল্প রানে। কেন উইলিয়ামসনের ব্যাটে নিউ জিল্যান্ড পেয়েছে লিড। দিনের শেষ ভাগে ১১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার হতাশা অবশ্য সঙ্গী হয়েছে কিউই অধিনায়কের।
  • তিন ‘সেঞ্চুরিতে’ অনন্য টেইলর
    বেসিন রিজার্ভে টস হলো। জানা গেল নিউ জিল্যান্ডের একাদশ। দেখা গেল রস টেইলরের নাম। তার নাম খোদাই হয়ে গেল ক্রিকেট ইতিহাসেও। প্রথম ক্রিকেটার হিসেবে স্বাদ পেলেন আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণেই অন্তত ১০০ ম্যাচ খেলার।
  • অভিষেকে ভারতকে কাঁপিয়ে দিলেন জেমিসন
    শেষ মুহূর্তে নিল ওয়েগনার দল থেকে সরে না দাঁড়ালে একাদশে জায়গা পাওয়া কঠিনই ছিল। অভিষেকের সুযোগটা কী দারুণভাবেই না কাজে লাগালেন কাইল জেমিসন। ওয়েলিংটন টেস্টের বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে সুইং আর বাউন্সে কাঁপিয়ে দিলেন ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে।
  • অবসর নিয়ে ভাবছেন না টেইলর
    নিউ জিল্যান্ডের চতুর্থ ক্রিকেটার হিসেবে শততম টেস্টের মাইলফলক ছুঁতে প্রয়োজন আর মোটে একটি ম্যাচ। সবকিছু ঠিকঠাক থাকলে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেই অভিজাত এই ক্লাবে ঢুকে পড়বেন রস টেইলর। বিশেষ এই অর্জনের আগে অবসর নিয়ে ভাবতে রাজি নন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • ভারতের বিপক্ষে নিউ জিল্যান্ড টেস্ট দলে বোল্ট-প্যাটেল-জেমিসন
    চোট কাটিয়ে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের দলে ফিরেছেন নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট। দলে ফিরেছেন বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেলও। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভালো করায় প্রথমবারের মতো টেস্ট দলে জায়গা পেয়েছেন পেসার কাইল জেমিসন।
  • ভারতকে হোয়াইটওয়াশ করল নিউ জিল্যান্ড
    লোকেশ রাহুলের সেঞ্চুরিতে প্রায় তিনশ রানের সংগ্রহ গড়েও হোয়াইটওয়াশ এড়াতে পারল না ভারত। ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় দুর্দান্ত জয়ে টি-টোয়েন্টি সিরিজ হারের বদলা নিয়েছে নিউ জিল্যান্ড।
  • এবার নিউ জিল্যান্ডকে জরিমানা
    সিরিজের প্রথম ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে জরিমানা গুনেছিল ভারত। দ্বিতীয় ম্যাচে একই কারণে শাস্তি পেয়েছে নিউ জিল্যান্ড। ম্যাচ ফির ৬০ শতাংশ জরিমানা দিতে হবে দলটির খেলোয়াড়দের।
  • ভারতকে হারিয়ে সিরিজ নিউ জিল্যান্ডের
    মার্টিন গাপটিলের ব্যাটে দুর্দান্ত শুরুর পর নিউ জিল্যান্ডকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন রস টেইলর। রবীন্দ্র জাদেজার প্রতিরোধ ভেঙে বাকি কাজ সারলেন বোলাররা। টানা দ্বিতীয় ম্যাচে ভারতকে হারিয়ে সিরিজ জিতে নিল কিউইরা।
  • নিউ জিল্যান্ড থেকে শিক্ষা নিয়ে নিউ জিল্যান্ডকে পোড়ালেন মাহমুদুল
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশকে ফাইনালে তোলার পথে রেখেছেন সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রথমবারের মতো যুব বিশ্বকাপের ফাইনালে দলকে নিতে মাহমুদুল হাসান করেছেন অসাধারণ এক সেঞ্চুরি। ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া এই টপ অর্ডার ব্যাটসম্যান জানিয়েছেন, নিউ জিল্যান্ড সফর থেকে শিক্ষা নিয়েই নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলেছেন ম্যাচ জেতানো ইনিংস।
  • মাহমুদুলের সেঞ্চুরিতে যুব বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ
    আঁটসাঁট বোলিংয়ে লক্ষ্য খুব একটা বড় হতে দেননি বোলাররা। উইকেটে বোলারদের জন্য বেশ সহায়তা থাকায় কাজটা এরপরও সহজ ছিল না। অসাধারণ এক ইনিংসে সেটা সহজেই সারলেন মাহমুদুল হাসান। এই টপ অর্ডার ব্যাটসম্যানের সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছে বাংলাদেশ।
  • ইতিহাস গড়ার পথে যুবাদের সামনে নিউ জিল্যান্ড
    ফাইনালে খেলার আত্মবিশ্বাস নিয়ে যুব বিশ্বকাপে পা রাখা বাংলাদেশ লক্ষ্য পূরণ থেকে কেবল এক ধাপ দূরে। সেমি-ফাইনালের প্রতিপক্ষ নিউ জিল্যান্ডের শক্তি-দুর্বলতা সবই জানা আকবর আলীর। ফাইনালে যেতে বাংলাদেশ অধিনায়ক মূল চ্যালেঞ্জ দেখছেন কিউইদের ব্যাটিং গভীরতায়।
  • ভারতের হ্যাটট্রিক জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচে মন্থর ওভার রেটের কারণে জরিমানার মুখে পড়া ভারত এবার প্রথম ওয়ানডেতে একই কারণে শাস্তি পেয়েছে। কিউইদের বিপক্ষে টানা তৃতীয় ম্যাচে তাদের গুনতে হচ্ছে জরিমানা।
  • উইলিয়ামসনের চোটে নিউ জিল্যান্ডের ধাক্কা
    টি-টোয়েন্টিতে বাজেভাবে হারের রেশ তো আছেই। ওয়ানডে সিরিজ শুরুর আগেই আরেকটি বড় ধাক্কা পেল নিউ জিল্যান্ড। চোটের কারণে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে থাকছেন না কেন উইলিয়ামসন। তার বদলে নেতৃত্ব দেবেন টম ল্যাথাম।
  • ভারতকে ফের জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে আবারও মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে ভারত। খেলোয়াড়দের সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা।
  • সান্ত্বনার জয়ও পেল না কিউইরা
    শততম ম্যাচে ফিফটি করলেন রস টেইলর। টানা দ্বিতীয় ম্যাচে পঞ্চাশ পেরুনো ইনিংস খেললেন টিম সাইফার্ট। এরপরও ম্যাচ শেষে চিত্র সেই একই; সান্ত্বনার জয়ও পেল না নিউ জিল্যান্ড। সিরিজের শেষ ম্যাচে রোহিত শর্মার ঝড়ো ব্যাটিংয়ের পর বোলারদের নৈপুণ্যে অনায়াস জয় তুলে নিয়েছে ভারত।
  • কোহলির ভারতের প্রথম জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে ভারত। খেলোয়াড়দের সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা।
  • শেষের রোমাঞ্চের পর সুপার ওভারে ভারতের জয়োল্লাস
    শেষ ওভারে প্রয়োজন ছিল ৭ রান, হাতে উইকেট সাতটি। সহজ সমীকরণ আবারও মেলাতে ব্যর্থ নিউ জিল্যান্ড। ছয় বলে চার উইকেট তুলে নিল ভারত, ম্যাচ গড়ালো সুপার ওভারে। যেখানে অনায়াসে জয় মুঠোবন্দী করল বিরাট কোহলির দল।
  • বোল্ট-হেনরি-ফার্গুসনকে ছাড়াই নিউ জিল্যান্ড দল
    চোটের কারণে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন নিউ জিল্যান্ডের তিন পেসার ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও লকি ফার্গুসন। দলে ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা কাইল জেমিসন।
  • নিউ জিল্যান্ডকে পাত্তাই দিল না ভারত
    এই মাঠেই প্রথম ম্যাচে রান উৎসবে মেতেছিল দুই দল। কিন্তু দ্বিতীয় ম্যাচে বদলে গেল চিত্র। ভারতের দারুণ বোলিং আর নিজেদের ব্যাটসম্যানদের ব্যর্থতায় নিউ জিল্যান্ড আটকে গেল অল্প রানেই। টানা দ্বিতীয় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল ভারত।
  • রান উৎসবের ম্যাচে ভারতের রেকর্ড গড়া জয়
    ছোট মাঠ, উইকেট ব্যাটিং স্বর্গ। ইডেন পার্ক তাই প্রায়ই হয়ে ওঠে বোলারদের বধ্যভূমি আর ব্যাটসম্যানদের প্রিয় প্রাঙ্গন। তেমনই আরেকটি রান উৎসবের ম্যাচে শেষ পর্যন্ত হেরে গেল নিউ জিল্যান্ড। দেশের বাইরে নিজেদের রান তাড়ার নতুন রেকর্ড গড়ে জিতল ভারত।
  • ভারতের বিপক্ষে নিউ জিল্যান্ড দলে হামিশ বেনেট
    ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য পেসার হামিশ বেনেটকে দলে ডেকেছে নিউ জিল্যান্ড। একটি টেস্ট ও ১৬টি ওয়ানডে খেলা বেনেট দেশের হয়ে সবশেষ মাঠে নেমেছিলেন ২০১৭ সালের মে মাসে। 
  • আর্চারকে বর্ণবাদী মন্তব্য করা দর্শক মাঠে নিষিদ্ধ
    ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চারকে বর্ণবাদী মন্তব্য করা এক দর্শককে দুই বছরের জন্য ক্রিকেট মাঠে নিষিদ্ধ করেছে নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ড।
  • টেস্টেও ফ্লেমিংকে ছাড়িয়ে চূড়ায় টেইলর
    ওয়ানডের পর টেস্টেও নিউ জিল্যান্ডের সবচেয়ে বেশি রান করা ক্রিকেটার এখন রস টেইলর। সাবেক অধিনায়ক স্টিভেন ফ্লেমিংকে ছাড়িয়ে তালিকার চূড়ায় উঠেছেন এই মিডল অর্ডার।
  • ওয়ার্নারের সেঞ্চুরির পর নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন লায়ন
    তাসমান পারের দুই দেশের লড়াই জমল না মোটেও। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে প্রতিবেশী নিউ জিল্যান্ডকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরির পর পাঁচ উইকেট নিয়ে চার দিনেই সিডনি টেস্টে স্বাগতিকদের জয় এনে দিলেন ন্যাথান লায়ন।
  • ওভারে ৬ ছক্কায় রেকর্ড বইয়ে কার্টার
    জয়ের জন্য ৫ ওভারে প্রয়োজন ৬৪ রান। সমীকরণ হয়ে উঠছিল কঠিন। এক ওভারেই চিত্র বদলে দিলেন লিও কার্টার। ৬ বলে ৬ ছক্কা! লক্ষ্য চলে এলো নাগালে, নিউ জিল্যান্ডের ব্যাটসম্যান নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • লায়নের আক্রমণে নাজেহাল নিউ জিল্যান্ড
    যেন একই চিত্রনাট্য ধরে এগোচ্ছে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড সিরিজ। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের দাপট, জবাব দিতে নেমে কিউইদের ব্যাটিং ব্যর্থতা। আগের দুই ম্যাচের মতো এবারও অস্ট্রেলিয়া পেল বড় লিড। নিউ জিল্যান্ডকে ২৫১ রানে থামিয়ে দিলেন ন্যাথান লায়ন ও প্যাট কামিন্স। 
  • লাবুশেনের ডাবল সেঞ্চুরির পর ল্যাথাম-ব্লান্ডেলের দৃঢ়তা
    ব্যাট হাতে দুর্দান্ত সময় কাটানো মার্নাস লাবুশেন খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যানের প্রথম ডাবল সেঞ্চুরিতে সিডনি টেস্টে বড় সংগ্রহ গড়েছে অস্ট্রেলিয়া। কোনো ক্ষতি ছাড়ায় দিনের শেষ সেশন কাটিয়ে দিয়েছেন নিউ জিল্যান্ডের দুই ওপেনার টম ল্যাথাম ও টম ব্লান্ডেল।
  • লাবুশেনের সেঞ্চুরিতে আরও চাপে এলোমেলো নিউ জিল্যান্ড
    অসুস্থতা আর চোটের থাবায় টালমাটাল নিউ জিল্যান্ডকে আরও চাপে ফেলে দিয়েছেন মার্নাস লাবুশেন। তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যানের সেঞ্চুরিতে সিডনি টেস্টে বড় সংগ্রহের পথে আছে অস্ট্রেলিয়া।
  • নিউ জিল্যান্ড দলে সমারভিল
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে ট্রেন্ট বোল্টের পরিবর্তে নিউ জিল্যান্ড দলে নেওয়া হয়েছে অফ স্পিনার উইলিয়াম সমারভিলকে।
  • ব্লান্ডেলের প্রতিরোধ ভেঙে সিরিজ অস্ট্রেলিয়ার
    মঞ্চ এক রকম প্রস্তুতই ছিল। প্রত্যাশা অনুযায়ী নিউ জিল্যান্ডকে বিশাল লক্ষ্য দিলো অস্ট্রেলিয়া। সেই লক্ষ্যে টম ব্লান্ডেল ছাড়া অস্ট্রেলিয়ান বোলারদের সামনে আর কেউ প্রতিরোধ গড়তে পারল না। জেমস প্যাটিনসন ও ন্যাথান লায়নের তোপে কেন উইলিয়ামসনের দলকে গুঁড়িয়ে সিরিজ নিশ্চিত করল অস্ট্রেলিয়া।
  • সিরিজ শেষ বোল্টের
    নিউ জিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর কঠিন থেকে কঠিতর হয়ে উঠছে। হতাশাজনক পারফরম্যান্সের মধ্যে এবার দলের গুরুত্বপূর্ণ এক সদস্যকে হারাল কেন উইলিয়ামসনের দল; আঙুলের চোটে ছিটকে গেছেন পেসার ট্রেন্ট বোল্ট।
  • নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন কামিন্স-প্যাটিনসন-স্টার্ক
    অস্ট্রেলিয়ান পেস ত্রয়ীর সামনে দাঁড়াতেই পারল না নিউ জিল্যান্ড। বক্সিং ডে টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ১৪৮ রানে থমকে গেছে কেন উইলিয়ামসনের দল। প্যাট কামিন্স, জেমস প্যাটিনসন ও মিচেল স্টার্কের দাপুটে বোলিংয়ে তিনশ ছাড়ানো লিড পাওয়া অস্ট্রেলিয়া দিতে যাচ্ছে বিশাল লক্ষ্য।
  • হেডের সেঞ্চুরির পর চাপে নিউ জিল্যান্ড
    সেঞ্চুরির আশা জাগিয়েও পারেননি স্টিভেন স্মিথ। ব্যর্থ হননি আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান ট্রাভিস হেড। এই মিডল অর্ডার ব্যাটসম্যানের দ্বিতীয় সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে দ্রুত দুই উইকেট হারিয়ে চাপে পড়েছে নিউ জিল্যান্ড।
  • স্মিথের ব্যাটে বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়া
    দিনের প্রথম ওভারেই জো বার্নসের স্টাম্প গুঁড়িয়ে দিলেন ট্রেন্ট বোল্ট। মেলবোর্নে বক্সিং ডে টেস্টের দুর্দান্ত এই শুরু ধরে রাখতে পারেনি নিউ জিল্যান্ড। স্টিভেন স্মিথের দারুণ ব্যাটিংয়ে প্রথম দিনে এগিয়ে অস্ট্রেলিয়াই।
  • স্টার্ক-লায়নের ছোবলে চার দিনেই শেষ নিউ জিল্যান্ড
    দলের মূল বোলারদের একজন ম্যাচের মাঝপথে ছিটকে গেছেন চোট নিয়ে। অস্ট্রেলিয়ার বোলিং দেখে কে বলবে! মিচেল স্টার্কের গতি-সুইং আর ন্যাথান লায়নের স্পিনে যুগলবন্দী জমে উঠল দারুণ। খানিকটা সঙ্গত করলেন প্যাট কামিন্স। নিউ জিল্যান্ডকে চার দিনেই হারিয়ে অস্ট্রেলিয়া মেতে উঠল বড় জয়ের মূর্ছনায়।
  • স্টার্কের ৫ উইকেটের পর বিপর্যস্ত নিউ জিল্যান্ড
    অস্ট্রেলিয়ার বোলারদের তোপে তৃতীয় দিনে বেশি দূর এগোতে পারল না নিউ জিল্যান্ড। তাদেরকে ফলো-অন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার লিড চারশ পেরিয়েছে এরই মধ্যে। কোণঠাসা হয়ে পড়েছে কেন উইলিয়ামসনের দল।
  • বড় সংগ্রহের পর স্টার্কের ছোবলে অস্ট্রেলিয়ার দিন
    মার্নাস লাবুশেনের সেঞ্চুরির পর টেল এন্ডারদের কার্যকর অবদানে চারশ ছাড়াল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। ব্যাট করতে নেমে শুরুতে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়া নিউ জিল্যান্ড প্রতিরোধ গড়ে কেন উইলিয়ামসন ও রস টেইলরের জুটিতে। তবে শেষ বেলায় উইলিয়ামসনসহ তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে কিউইদের খাদের কিনারে ঠেলে দিলেন মিচেল স্টার্ক।
  • লাবুশেনের ব্যাটে রানের ফোয়ারা
    থিতু হয়ে ফিরে গেছেন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। পার্থ টেস্টে দলকে টানছেন দারুণ ছন্দে থাকা মার্নাস লাবুশেন। তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যানের টানা তৃতীয় সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে বড় সংগ্রহের পথে রয়েছে অস্ট্রেলিয়া।
  • উইলিয়ামসনের ২১, টেইলরের ১৯
    দেশের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডে সবার ওপরে এই দুজনের জায়গা পিঠেপিঠি। এবার দুইজন আরেকধাপ এগিয়ে গেলেন একসঙ্গেই। ২১তম টেস্ট সেঞ্চুরি করলেন কেন উইলিয়ামসন, রস টেইলর ১৯তম। দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের সেঞ্চুরি নিশ্চিত করে দিল ড্র। বৃষ্টি এসে ম্যাচের সমাপ্তি টেনে দিল আগেভাগেই। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতল নিউ জিল্যান্ড।
  • রুটের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি
    ব্যাটে বড় রান আসছিল না লম্বা সময় ধরে। খরা কাটিয়ে হ্যামিল্টন টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি করলেও তাই বুঝি পুরো তৃপ্তি পাচ্ছিলেন না জো রুট। চতুর্থ দিনে সেই ইনিংসটাকে আরও বড় করলেন ইংল্যান্ড অধিনায়ক। প্রথম সফরকারী অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি করলেন নিউ জিল্যান্ডে। দলকেও এনে দিলেন বড় লিড।
  • রুট-বার্নসের সেঞ্চুরিতে ইংল্যান্ডের লড়াই
    ১৪ ইনিংস পর সেঞ্চুরির দেখা পেলেন জো রুট। রোরি বার্নস তুলে নিলেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। দুজনের বড় জুটিতে ইংল্যান্ড কাটালো শুরুর বিপর্যয়। চা বিরতির পর দুই উইকেট তুলে নিয়ে লড়াইয়ে ফিরলো নিউ জিল্যান্ড। বৃষ্টিতে খেলা দ্রুত শেষ হওয়ার আগে হ্যামিল্টন টেস্টের তৃতীয় দিনে ব্যাটে-বলে হলো লড়াই হলো চমৎকার।
  • ওয়াটলিং-মিচেলের ফিফটির পর চাপে ইংল্যান্ড
    আগের ম্যাচের নায়ক বিজে ওয়াটলিং দাঁড়িয়ে গেলেন এবারও। অভিষিক্ত ড্যারিল মিচেলের সঙ্গে গড়লেন শতরানের জুটি। শুরুর ধাক্কা সামাল দিয়ে নিউ জিল্যান্ডের রান গেল চারশর কাছে। শেষ বেলায় দুই উইকেট হারিয়ে হ্যামিল্টন টেস্টে চাপে ইংল্যান্ড।
  • বৃষ্টিবিঘ্নিত দিনে ল্যাথামের সেঞ্চুরি
    বৃষ্টির কারণে চা বিরতির পরই বন্ধ হয়ে গেল দিনের খেলা। সকালে দুই উইকেট হারিয়ে চাপে পড়া নিউ জিল্যান্ডকে পথ দেখালেন টম ল্যাথাম। অপরাজিত সেঞ্চুরিতে দলকে টানছেন বাঁহাতি ওপেনার।
  • হেলমেট মাথায় দিয়ে বোলিং!
    ব্যাট থেকে ছুটে আসা বল সজোরে লাগল বোলারের মাথায়, উড়ে গিয়ে পার হয়ে গেল সীমানা!  শুনতে বেশ নাটকীয় মনে হলেও অ্যান্ড্রু এলিসের জন্য ব্যাপারটা মোটেই সুখকর ছিল না। বোলার যে ছিলেন তিনিই! গত বছর ফোর্ড কাপের ওই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে নিউ জিল্যান্ডের এই অলরাউন্ডার এবার দারুণ সাবধানী। বল করছেন হেলমেট মাথায় দিয়ে!
  • চোটে ছিটকে গেলেন বোল্ট-ডি গ্র্যান্ডহোম
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচের আগে বড় ধাক্কা খেয়েছে নিউ জিল্যান্ড। চোটের কারণে ছিটকে গেছেন অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম ও পেসার ট্রেন্ট বোল্ট।
  • আর্চারের কাছে ক্ষমা চাইল নিউ জিল্যান্ড ক্রিকেট
    নিউ জিল্যান্ডের বিপক্ষে সদ্য শেষ হওয়া টেস্টে বর্ণবাদের শিকার হয়েছিলেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চার। এই ঘটনায় আর্চারের কাছে ক্ষমা চেয়েছেন নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রধান ডেভিড হোয়াইট।
  • ওয়াটলিং-স্যান্টনারের রেকর্ডময় দিনে বিপাকে ইংল্যান্ড
    আগের দিনের অপরাজিত সেঞ্চুরিটিকে বিজে ওয়াটলিং রূপ দিলেন ইতিহাস গড়া ডাবল সেঞ্চুরিতে। মিচেল স্যান্টনার পেলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির অতুলনীয় স্বাদ। দুজনের জুটির রেকর্ডে জুটিতে নিউ জিল্যান্ড উঠল রেকর্ড রানের উচ্চতায়। এরপর বল হাতেও দারুণ ঝলক দেখিয়ে স্যান্টনার ইংল্যান্ডকে করে দিলেন কোণঠাসা।
  • বোলারদের দাপটের পর উইলিয়ামসনের ফিফটি
    বেন স্টোকস ক্রিজে থাকায় বড় সংগ্রহের আশা বেঁচে ছিল ইংল্যান্ডের। কিন্তু দারুণ বোলিংয়ে ইংলিশদের ইনিংস খুব বেশি দীর্ঘায়িত হতে দেননি নিউ জিল্যান্ড পেসাররা। তবে বোলিংয়ের সেই দাপট ব্যাটিংয়ে থাকেনি। টপ অর্ডারের ব্যর্থতার দিনে দলকে কিছুটা টেনেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন।
  • মন্থর দিনে ইংল্যান্ডকে টানলেন ডেনলি-স্টোকস
    পর্যটকদের কাছে নিউ জিল্যান্ডের অন্যতম আকর্ষণ মাউন্ট মঙ্গানুই। গ্রীষ্মে এখানে উৎসবের আবহ লেগেই থাকে। তবে অপরূপ সৌন্দর্যের এই শহরের টেস্ট অভিষেক খুব নান্দনিক হলো না মাঠের ক্রিকেট। সারা দিনে নিউ জিল্যান্ড নিতে পেরেছে ৪ উইকেট, ইংল্যান্ডের রান র্স্পশ করেনি আড়াইশ। মন্থর ক্রিকেটের দিন শেষে জো ডেনলি ও বেন স্টোকসের সৌজন্যে একটু এগিয়ে ইংলিশরা।
  • ফার্গুসনকে ডাকছে টেস্ট ক্রিকেট
    সাদা বলে গতির ঝড় তুলছেন নিয়মিত। ধরা দিচ্ছে সাফল্য, হয়ে উঠেছেন দলের অন্যতম ভরসার জায়গা। কিন্তু টেস্ট ক্রিকেটের মঞ্চে পা রাখা হয়নি এখনও। নিউ জিল্যান্ড পেসার লকি ফার্গুসনের সেই আক্ষেপ ঘুচতে পারে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজেই। সিরিজের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে ডাক পেয়েছেন তিনি।
  • মালান-মর্গ্যানের রান উৎসবে ম্লান নিউ জিল্যান্ড
    আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন দাভিদ মালান। অধিনায়ক ওয়েন মর্গ্যান গেলেন সেঞ্চুরির কাছে। দুজনের বিস্ফোরক ব্যাটিংয়ে রেকর্ড সংগ্রহ গড়ল ইংল্যান্ড। বিশাল লক্ষ্য তাড়ায় নিউ জিল্যান্ড শুরুটা ভালো করলেও পাত্তাই পেল না পরে।
  • ইংলিশদের ব্যাটিং ধসে নিউ জিল্যান্ডের নাটকীয় জয়
    রান তাড়ায় শেষ ৩১ বলে প্রয়োজন ছিল ৪২। আট উইকেট হাতে নিয়ে সেই সহজ লক্ষ্যেও পৌঁছাতে পারলো না ইংল্যান্ড। একের পর এক ব্যাটসম্যান উইকেট ছুঁড়ে দিয়ে এলেন। ইংল্যান্ডের মুঠোয় থাকা জয় নিয়ন্ত্রিত বোলিংয়ে ছিনিয়ে নিল নিউ জিল্যান্ড।
  • ইংল্যান্ডকে হারিয়ে সমতায় নিউ জিল্যান্ড
    ব্যাটিংয়ে ঝড় উঠল নিয়মিত। বোলিং হলো ক্ষুরধার, ফিল্ডিং দুর্দান্ত। অসাধারণ অলরাউন্ড পারফরম্যান্স মেলে ধরল নিউ জিল্যান্ড। ইংল্যান্ড পারল না গোছানো পারফরম্যান্সে জবাব দিতে। অনায়াস জয়ে তাই কিউইরা সিরিজে ফেরাল সমতা।
  • ভিন্সের ঝড়ো ফিফটিতে ইংল্যান্ডের জয়
    জেমস ভিন্সের ঝড়ো ফিফটিতে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিক নিউ জিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড।
  • উইলিয়ামসনের চোট, অধিনায়ক সাউদি
    সবশেষ টি-টোয়েন্টি সিরিজে ছিল বিশ্রাম। এবার হানা দিয়েছে পুরোনো চোট। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে তাই ছিটেক গেছেন কেন উইলিয়ামসন। তার বদলে টানা দ্বিতীয় টি-টোয়েন্টি সিরিজে নিউ জিল্যান্ডকে নেতৃত্ব দেবেন টিম সাউদি।
  • জয় দিয়ে নিউ জিল্যান্ড সফর শেষ বাংলাদেশের যুবাদের
    ছন্দে থাকা ওপেনার তানজিদ হাসান তুলে নিলেন টানা চতুর্থ ফিফটি। রান পেলেন পারভেজ হোসেন, শাহাদাত হোসেন ও অভিষেক দাস। বোলিংয়ে আলো ছড়ালেন শরিফুল ইসলাম। নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজ শেষ করল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • রোমাঞ্চকর ম্যাচে বাংলাদেশের যুবাদের হার
    আগের তিন ম্যাচে সহজ জয় পাওয়া বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল এবার পারলো না। রোমাঞ্চকর লড়াইয়ে সফরকারীদের হারিয়ে দিল নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল।
  • মাহমুদুলের সেঞ্চুরিতে সিরিজ বাংলাদেশের যুবাদের
    আগের ম্যাচে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফেরা মাহমুদুল হাসান এবার পেলেন তিন অঙ্কের দেখা। দারুণ ছন্দে থাকা এই টপ অর্ডার ব্যাটসম্যানের দৃঢ়তায় দুই ম্যাচ বাকি থাকতেই নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে সিরিজে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
  • নিউ জিল্যান্ডে যুবাদের জয়ে মাহমুদুলের ১ রানের আক্ষেপ
    ওপেনার টমাস জোহরাবের সেঞ্চুরির পরও নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে বড় সংগ্রহ গড়তে দেননি বোলাররা। রান তাড়ায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে পথ দেখিয়েছেন টপ অর্ডারের দুই ব্যাটসম্যান মাহমুদুল হাসান ও তানজিদ হাসান। সফরকারীদের আরেকটি অনায়াস জয়ে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন মাহমুদুল।
  • মালিঙ্গার অবিশ্বাস্য কীর্তিতে শ্রীলঙ্কার জয়
    টানা চার বলে উইকেট, ক্রিকেটের পরিভাষায় বলা হয় ডাবল হ্যাটট্রিক। ক্রিকেট ইতিহাসে অমর হয়ে থাকার জন্য এই কীর্তি একবারই যথেষ্ট। জাদুকরী বোলিংয়ে লাসিথ মালিঙ্গা সেটিই করে দেখালেন দুইবার! অধিনায়কের ইতিহাস গড়া বোলিংয়ে শেষ টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা।
  • শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে নেই গাপটিল
    শ্রীলঙ্কা সফরে নিজেদের শেষ ম্যাচে অভিজ্ঞ ওপেনার মার্টিল গাপটিলকে পাচ্ছে না নিউ জিল্যান্ড। টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে তলপেটের পেশিতে চোট পান ডানহাতি এই ব্যাটসম্যান।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে নিউ জিল্যান্ডের সিরিজ জয়
    লক্ষ্য খুব একটা বড় ছিল না। কিন্তু রান তাড়ায় আকিলা দনাঞ্জয়ার স্পিনে শুরুতেই দিক হারায় নিউ জিল্যান্ড। দায়িত্বশীল ব্যাটিংয়ে পথ দেখান কলিন ডি গ্র্যান্ডহোম। টম ব্রুসের সঙ্গে গড়েন ম্যাচ জেতানো জুটি। তাতে এক ম্যাচ হাতে রেখে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে টিম সাউদির দল।
  • টেইলর-ডি গ্র্যান্ডহোমের ঝড়ে নিউ জিল্যান্ডের জয়
    দুর্দান্ত এক ইনিংস খেললেন কুসল মেন্ডিস। প্রথম তিন ওভারে দারুণ বোলিং করলেন লাসিথ মালিঙ্গা। কিন্তু তাদেরকে ছাপিয়ে গেলেন কলিন ডি গ্র্যান্ডহোম ও রস টেইলর। দলের বিপর্যয়ে দুজনের ঝড়ো এক জুটি পাল্টে দিল ম্যাচের মোড়। জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল নিউ জিল্যান্ড।
  • দুর্দান্ত বোলিংয়ে নিউ জিল্যান্ডের রেকর্ড গড়া জয়
    ম্যাচের প্রথম তিন দিনের অনেকটাই খেয়ে নিয়েছিল বৃষ্টি। শেষ দিনের খেলা যখন শুরু হলো, তখনও শেষ হয়নি দুই দলের একটি করে ইনিংসও। এই ম্যাচে ফল সম্ভব? নিউ জিল্যান্ড দেখাল, খুবই সম্ভব। দুর্দান্ত ব্যাটিংকে অনুসরণ করে শেষ দিনে কিউইদের বোলিং হলো অসাধারণ। ধসে পড়ল লঙ্কান ব্যাটিং। রেকর্ড গড়া জয়ে সিরিজ ড্র করল নিউ জিল্যান্ড।
  • রানের পাহাড়ে নিউ জিল্যান্ড
    আগের দিন সেঞ্চুরি তুলে নেওয়া টম ল্যাথাম থেমেছেন দেড়শ ছাড়িয়ে। দুই মেজাজের ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন বিজে ওয়াটলিং ও কলিন ডি গ্র্যান্ডহোম। ব্যাটসম্যানদের দৃঢ়তায় শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে রানের পাহাড় গড়ছে নিউ জিল্যান্ড।
  • ল্যাথামের সেঞ্চুরিতে লিডের পথে নিউ জিল্যান্ড
    লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দারুণ লড়াই করলেন ধনাঞ্জয়া ডি সিলভা। পঞ্চম সেঞ্চুরিতে দলকে নিয়ে গেলেন আড়াইশ রানের কাছে। আগের ম্যাচে ভালো শুরুগুলো বড় করতে না পারা টম ল্যাথাম মেলে ধরলেন নিজেকে। দশম সেঞ্চুরিতে কলম্বো টেস্টে নিউ জিল্যান্ডকে লিড নেওয়ার পথে রাখলেন এই ওপেনার।
  • বোল্ট-সাউদির ছোবলের পর কলম্বোয় বৃষ্টির দাপট
    প্রথম সেশনে ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির জোড়া আঘাতে শ্রীলঙ্কাকে কম রানে গুটিয়ে দেওয়ার আশা জাগিয়েছিল নিউ জিল্যান্ড। তাতে জল ঢেলে দিয়েছে বৃষ্টি। ভেসে গেছে পরের দুই সেশনের খেলা।
  • বৃষ্টির কবলে কলম্বো টেস্টের প্রথম দিন
    শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ডের মধ্যে কলম্বো টেস্টের প্রথম দিনের প্রায় দুই সেশনের খেলা ভেসে গেছে বৃষ্টিতে।
  • শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে উইলিয়ামসন-বোল্ট
    শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম পেয়েছেন নিউ জিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন ও পেসার ট্রেন্ট বোল্ট। সফরকারীদের নেতৃত্ব দেবেন অভিজ্ঞ পেসার টিম সাউদি।
  • আবারও প্রশ্নবিদ্ধ দনাঞ্জয়া ও উইলিয়ামসনের অ্যাকশন
    অ্যাকশন শুধরে ফেরার পর কেবলই ছন্দ পেতে শুরু করেছিলেন আকিলা দনাঞ্জয়া। দারুণ বোলিং করেছেন গত কিছুদিন। কিন্তু আবারও প্রশ্নবিদ্ধ হলো লঙ্কান স্পিনারের বোলিং অ্যাকশন। পাশাপাশি সদ্য সমাপ্ত গল টেস্টে প্রশ্নবিদ্ধ হয়েছে নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের বোলিং অ্যাকশনও। দুজনই এর আগে নিষিদ্ধ হয়েছিলেন ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের কারণে।
  • করুনারত্নের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়
    চতুর্থ ইনিংসে রান তাড়ায় বরাবরই ব্যাটসম্যানদের দুঃস্বপ্নের ভেন্যু গল। সেই মাঠেই গড়ল শ্রীলঙ্কা গড়ল নতুন ইতিহাস। রান তাড়ার রেকর্ড গড়া জয়ে লঙ্কানরা শুরু করল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে পথচলা। অসাধারণ সেঞ্চুরিতে সামনে থেকে নেতৃত্ব দিলেন অধিনায়ক দিমুথ করুনারত্নে।
  • রেকর্ড উদ্বোধনী জুটিতে জয় দেখছে শ্রীলঙ্কা
    টার্নিং উইকেটে চতুর্থ ইনিংসে দুইশ রানের ওপরে যে কোনো স্কোরই কঠিন। তবে ২৬৮ রানের লক্ষ্য সহজেই ছুঁয়ে ফেলার আশা জাগিয়েছে শ্রীলঙ্কা। দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে গড়েছেন চতুর্থ ইনিংসে দেশের সেরা উদ্বোধনী জুটি। নিউ জিল্যান্ডের বিপক্ষে গল টেস্টে জয় দেখছে স্বাগতিকরা।
  • গল টেস্টে ব্যাটে-বলে উজ্জ্বল লাকমল
    আগের দিন নিউ জিল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিলেন আকিলা দনাঞ্জয়া। দ্বিতীয় দিন সকালে বাকিটা সেরেছেন সুরঙ্গা লাকমল। পরে ব্যাট হাতেও অবদান রেখে শ্রীলঙ্কার লিড নেওয়ার আশা বাঁচিয়ে রেখেছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। 
  • দনাঞ্জয়ার ছোবল সামলে টেইলরের লড়াই
    গল টেস্টের প্রথম দিন দারুণ জমেছে ব্যাটে-বলের লড়াই। আকিলা দনাঞ্জয়ার স্পিন সারাটা দিন পরীক্ষায় রেখেছে নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের। শ্রীলঙ্কার স্পিন আক্রমণ সামলে সফরকারীদের ভালো একটা সংগ্রহ গড়ার আশা বাঁচিয়ে রেখেছেন রস টেইলর।
  • চার স্পিনার নিয়ে শ্রীলঙ্কায় যাচ্ছে নিউ জিল্যান্ড
    টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম লড়াই শ্রীলঙ্কায়। সেই চ্যালেঞ্জ জিততে কন্ডিশনের দাবিকেই প্রাধান্য দিল নিউ জিল্যান্ড। চার জন স্পিনার নিয়ে শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ খেলতে যাচ্ছে কিউইরা।
  • ফাইনাল টাই হলে যৌথভাবে শিরোপা দেওয়ার প্রস্তাব কিউই কোচের
    ভবিষ্যতে বিশ্বকাপের ফাইনাল টাই হলে দুই দলকে যৌথভাবে শিরোপা দেওয়ার কথা ক্রিকেট কর্তাদের বিবেচনা করা উচিত বলে মনে করেন নিউ জিল্যান্ডের কোচ গ্যারি স্টেড।
  • ওভারথ্রোয়ে ইংল্যান্ডকে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ভুল: টাফেল
    দ্বিতীয় রান নেওয়ার প্রচেষ্টায় নিজেকে বাঁচাতে ডাইভ দেওয়া বেন স্টোকসের ব্যাটে লেগে বল পেরিয়ে যায় সীমানা। দৌড়ে ২ আর ওভারথ্রো ৪ মিলিয়ে ইংল্যান্ডকে ৬ রান দেন আম্পায়ার, যা বড় এক ভুল বলে দাবি করেছেন মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের ক্রিকেটের নিয়ম তৈরি করা সাব কমিটির সদস্য সাইমন টাফেল। নিয়ম অনুযায়ী, ওটা ৫ রান হওয়া উচিত ছিল বলে মনে করেন সাবেক অস্ট্রেলিয়ান এই আম্পায়ার। 
  • উইলিয়ামসনের হাসিতে বেদনার প্রতিচ্ছবি
    বিশ্বকাপ জয়ের স্বপ্ন গুঁড়িয়ে গেছে নিষ্ঠুরতম উপায়ে, তবু হাসছেন কেন উইলিয়ামসন! একবার, দুবার নয়। বারবার। তার ক্রিকেটীয় বোধ, তার প্রজ্ঞা, ভাবনার গভীরতা, এসবের প্রতিফলন তো ফাইনাল শেষে সংবাদ সম্মেলনে পড়ল অনেকবারই। পাশাপাশি নিউ জিল্যান্ড অধিনায়ক হাসলেন অনেক, হাসালেন। রসিকতায় মাতালেন। তবে সেই হাসিতেই যেন ফুটে উঠল না পাওয়ার যন্ত্রণা। তার অসহায়ত্ব।
  • স্টোকসের যে ডাইভ ইংল্যান্ডকে নিল ট্রফির কাছে
    নিজেকে বাঁচাতে মরিয়া চেষ্টা। অন্তত আরেকটি বল টিকে থাকার প্রবল তাড়না। একটি প্রাণপণ ডাইভ! রান আউট থেকে বাঁচতে ঝাঁপিয়ে পড়লেন বেন স্টোকস। বল তার বাড়ানো ব্যাটে লেগে ফাঁকা জায়গা দিয়ে পার হলো সীমানা। নিউ জিল্যান্ডের স্বপ্নও যেন গেল বেরিয়ে। ইংল্যান্ড এগিয়ে গেল জয়ের ঠিকানার পথে।
  • বাউন্ডারি সংখ্যায় ট্রফির নিষ্পত্তি কতটা যৌক্তিক?
    ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়মটির প্রয়োগ নিয়মিতই চলে আসছে। নক আউট ম্যাচ টাই হলে সেটির ভাগ্য নির্ধারণে সুপার ওভারের আশ্রয় নেওয়া তাই খুব অস্বাভাবিক নয়। তবে সুপার ওভারের সব নিয়ম অনুসরণ করা কতটা জরুরি, সেই প্রশ্ন উঠছে। বিশেষ করে ফাইনালের মতো ম্যাচে শিরোপা নির্ধারণে বাউন্ডারি সংখ্যা বিবেচনায় নেওয়ায় আলোচনার খোরাক জমছে অনেক।
  • ওয়ানডে ইতিহাসের সেরা ম্যাচ?
    ফাইনালের শেষ মুহূর্তগুলোর উত্তেজনা ধারাভাষ্য কক্ষ থেকে যার কণ্ঠে হয়ে উঠেছিল আরও প্রাণবন্ত, সেই ইয়ান স্মিথ পরে বলছিলেন, “শত শত বছরের ক্রিকেট ইতিহাস, নাটকীয়তায় এই ম্যাচের তুলনীয় কোনোটি আছে?” এই প্রশ্ন, এই কৌতূহল থাকার কথা বিশ্বজুড়ে আরও শত কোটি ক্রিকেট অনুসারীর। উত্তরগুলো শেষ পর্যন্ত গিয়ে হয়তো মিলবে একটি উপসংহারে, ওয়ানডে ইতিহাসের সেরা ম্যাচ এটিই!
  • আসর সেরা উইলিয়ামসন
    খুব কাছে গিয়েও জেতা হলো না শিরোপা। তবে বিশ্বকাপ ফাইনালে অসাধারণ লড়াইয়ের জন্য মাথা উঁচু করেই মাঠ ছেড়েছে কিউইরা। দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া কেন উইলিয়ামসন জিতেছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার।
  • রুদ্ধশ্বাস জয়ে ইংল্যান্ডের স্বপ্নের শিরোপা
    রোমাঞ্চের কত রঙ থাকে? উত্তেজনার কত রূপ! ক্রিকেট তার অনিশ্চয়তা আর সৌন্দর্যের সবটুকু মেলে ধরল লর্ডসের ফাইনালে। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচের ভাগ্য বদল হলো অসংখ্যবার। শ্বাসরুদ্ধকর ম্যাচ টাই হয়ে গড়াল সুপার ওভারে। সেখানেও রোমাঞ্চের তীব্র দুলুনি শেষে আবার টাই! শেষ পর্যন্ত দুই দলকে আলাদা করল বাউন্ডারি সংখ্যা। অবিশ্বাস্য নাটকীয়তার পর বিশ্বকাপ জয়ের অনির্বচনীয় স্বাদ পেল ইংল্যান্ড।
  • ফাইনালের ফয়সালা হতে পারে শুরুর লড়াইয়ে
    ভারতের টপ অর্ডারের সঙ্গে লড়াইয়ে ধরা দিয়েছে অভাবনীয় সাফল্য। যেটি পরে রূপ নিয়েছে সেমি-ফাইনাল জয়ের আনন্দে। নিউ জিল্যান্ডের পেস আক্রমণের লড়াই এবার ইংল্যান্ডের টপ অর্ডারের সঙ্গে। ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি জুটির সঙ্গে জনি বেয়ারস্টো ও জেসন রয় জুটির লড়াইয়ের ফল নির্ধারণ করে দিতে পারে ফাইনালের ভাগ্য।
  • নতুন চ্যাম্পিয়নের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব
    লর্ডসের বিখ্যাত লং রুমের দরজার ঠিক মাঝখানে টেবিলে রাখা ট্রফি। ফাইনালের আগের দুপুরে দুই পাশে দাঁড়িয়ে পোজ দিলেন ওয়েন মর্গ্যান ও কেন উইলিয়ামসন। ফাইনাল শেষে কার হাতে উঠবে ওই সুদৃশ্য সোনালী ট্রফি? দেড় মাস ধরে ৪৭ ম্যাচের দীর্ঘ পথচলা, অনেক উত্থান-পতন ও নাটকীয়তা, সাফল্য-ব্যর্থতার অনেক গল্প শেষে বিশ্বকাপ এখন অপেক্ষায় শেষ রোমাঞ্চের। নতুন চ্যাম্পিয়নকে স্বাগত জানাতে প্রস্তুত ক্রিকেটতীর্থ বলে খ্যাত লর্ডস। অপেক্ষায় পুরো ক্রিকেট বিশ্ব।
  • ফাইনালের আগে রোমাঞ্চিত বাংলাদেশের সাবেক কোচ
    লর্ডসের মূল মাঠ থেকে পাশেই নার্সারি গ্রাউন্ডের নেটের দিকে যাচ্ছিলেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি। ঠিক পেছনেই তাদের বোলিং কোচ শেন জার্গেনসেন। পরিচিত বাংলাদেশের সংবাদকর্মী দেখেই তার মুখে খেলে গেল হাসি। বাংলাদেশের সাবেক কোচ মনে রেখেছেন এখনও। এগিয়ে এসে জিজ্ঞেস করলেন কুশলাদি। ‘বিশ্বকাপ ফাইনাল খেলতে যাচ্ছেন, কেমন লাগছে?’ প্রশ্ন শুনে ভ্রু নাচিয়ে, অদ্ভুত মুখভঙ্গি করে বললেন, “রিডিকিউলাস...!”
  • ফাইনালের আগে দেশবাসীর ভালোবাসা টের পাচ্ছে নিউ জিল্যান্ড
    নিউ জিল্যান্ডের স্থানীয় সময় রাতে শুরু হওয়া বিশ্বকাপের ফাইনালে দেশকে সমর্থন জানাতে অনেকেই রাত জেগে খেলা দেখবেন বলে মনে করেন কিউই কোচ গ্যারি স্টেড।
  • আমার চেয়ে কেউ বেশি হতাশ নয়: গাপটিল
    চলতি বিশ্বকাপে ব্যাট হাতে ভালো করতে না পারায় সমালোচনার মুখে আছেন অভিজ্ঞ ব্যাটসম্যান মার্টিন গাপটিল। তবে ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে রানে ফেরার ব্যাপারে আশাবাদী নিউ জিল্যান্ডের এই ওপেনার।
  • ভারতের বিপক্ষে জয় ওয়ানডেতে নিউ জিল্যান্ডের ‘অন্যতম সেরা’
    বিশ্বকাপের সেমি-ফাইনালে শক্তিশালী ভারতের বিপক্ষে জয়কে ওয়ানডেতে নিউ জিল্যান্ডের অন্যতম সেরা পারফরম্যান্স বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেটোরি। এই জয়ে ফাইনালে কিউইরা অনেকটা আত্মবিশ্বাস পাবে বলেও মনে করেন তিনি।
  • আশা করি ভারতীয়রা খুব বেশি ক্ষুব্ধ নয়: উইলিয়ামসন
    ভারতীয় সমর্থকে ঠাসা গ্যালারি প্রথম দিনে রূপ নিয়েছিল নীল সমুদ্রে। রিজার্ভ ডেতে গ্যালারি পরিপূর্ণ ছিল না। তবে যারা ছিলেন, হয়তো ৯০-৯৫ শতাংশই ছিলেন ভারতের সমর্থক। তাদেরকে স্তব্ধ করে দিয়ে সেমি-ফাইনাল জিতেছে নিউ জিল্যান্ড। ম্যাচ শেষে সেই দর্শকদের থেকে শুরু করে হতাশ সব ভারতীয় সমর্থককে সান্ত্বনা দিতে চাইলেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।
  • দুর্দান্ত বোলিংয়ে কিউইদের নায়ক হেনরি
    এবারের আসরে নিউ জিল্যান্ডের প্রথম ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন ম্যাট হেনরি। পরের ম্যাচে পেয়েছিলেন চার উইকেট। এরপর থেকে আর সেভাবে নিজেকে মেলে ধরতে পারছিলেন না। মহা গুরুত্বপূর্ণ ম্যাচে ছন্দে ফিরলেন এই পেসার। দলকে নিয়ে গেলেন ফাইনালে। প্রথম সেমি-ফাইনালে ভারতের বিপক্ষে অসাধারণ বোলিং করে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • জাদেজার জাদু থামিয়ে ফাইনালে নিউ জিল্যান্ড
    ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ঘুরে দাঁড়ানোর অবিশ্বাস্য এক গল্প প্রায় লিখে ফেলেছিলেন রবীন্দ্র জাদেজা। আটে নেমে ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা ইনিংস খেলেও দলকে এনে দিতে পারলেন না রূপকথার জয়। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে বিশ্বকাপের ফাইনালে উঠল নিউ জিল্যান্ড।
  • রিজার্ভ ডেতে গড়াল ভারত-নিউ জিল্যান্ড লড়াই
    কেন উইলিয়ামসনের লড়াই শেষ হয়ে গেছে বেশ আগেই। তখন লড়াই করছিলেন রস টেইলর। ভারতের দুর্দান্ত বোলিং সামলে চেষ্টা করছিলেন দলের রান যতটা সম্ভব বাড়াতে। কিন্তু এ দিন আর দেখা হলো না পরিণতি। বৃষ্টিতে থমকে যাওয়া ম্যাচ গড়াল রিজার্ভ ডেতে।
  • সতীর্থদের মুক্ত মনে খেলার পরামর্শ উইলিয়ামসনের
    চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত নিউ জিল্যান্ডের দুই ওপেনার ব্যর্থ। রান খরা চলছে মিডল-অর্ডারেও। শক্তিশালী ভারতের বিপক্ষে সেমি-ফাইনালে সাফল্য পেতে তাই সতীর্থ ব্যাটসম্যানদের মুক্ত মনে খেলার পরামর্শ দিয়েছেন নিউ জিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।
  • ফাইনালের লড়াইয়ে মুখোমুখি ভারত-নিউ জিল্যান্ড
    বিশ্বকাপে দুই দলের পথচলা ছিল দুই রকমের। ভারত এগিয়েছে অনেকটাই মসৃণ গতিতে। একটি ম্যাচ ছাড়া হোঁচট খেতে হয়নি আর। নিউ জিল্যান্ডের শুরুটা ছিল দৃঢ়পায়ে। কিন্তু পা হড়কেছে কয়েকবার। প্রাথমিক পর্বের প্রায় শেষ পর্যন্ত থাকতে হয়েছে সেমি-ফাইনাল নিয়ে শঙ্কায়। তবে এখন সে সবের মূল্য আছে সামান্যই। একটি ম্যাচ, একটি দিন, একটি প্রতিপক্ষ। জিতলেই বিশ্বকাপ ফাইনাল!
  • কোহলি-উইলিয়ামসন লড়াইয়ের নতুন অধ্যায়
    একজনের গোলগাল, আদুরে চেহারা। আরেকজন যেন কৈশোর পার হননি। ১১ বছর আগে এমনই ছিলেন বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন। ২০০৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে মুখোমুখি হওয়া ভারত ও নিউ জিল্যান্ডের অধিনায়ক ছিলেন এই দুজন। দুজনের তখনকার ছবি দিয়ে ম্যাচটি মনে করিয়ে দিয়েছে আইসিসি, সেটি ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। উপলক্ষ, আরেকটি সেমি-ফাইনাল। এবার মূল বিশ্বকাপের সেমি-ফাইনালের মঞ্চে অধিনায়ক হিসেবে মুখোমুখি হচ্ছেন দুজন।
  • ভারতের বিপক্ষে জিততে ভালো শুরু চান ভেটোরি
    বিশ্বকাপের সেমি-ফাইনালে শক্তিশালী ভারতকে হারানোর সামর্থ্য নিউ জিল্যান্ডের আছে বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেটোরি। তবে বিরাট কোহলির দলকে হারাতে ব্যাটে-বলে শুরুটা খুব ভালো করতে হবে বলে মনে করেন তিনি।
  • সেমির প্রতিপক্ষ নিউ জিল্যান্ড অচেনা নয় ভারতের
    বিশ্বকাপের প্রাথমিক পর্বে বৃষ্টিতে ভেসে গেছে ভারত ও নিউ জিল্যান্ডের ম্যাচ। তবে শেষ চারের প্রতিপক্ষকে নিয়ে অজানা কিছু নেই বলে জানালেন ভারতের সহকারী কোচ সঞ্জয় বাঙ্গার। আর প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের কাজটা ঠিকমতো করায় জোর দিলেন তিনি।
  • সেমি-ফাইনালে নিজেদের ‘আন্ডারডগ’ মানছে নিউ জিল্যান্ড
    বিশ্বকাপের সেমি-ফাইনালে শক্তিশালী ভারতের বিপক্ষে নিজেদের ‘আন্ডারডগ’ মানছে নিউ জিল্যান্ড। বিশ্বমঞ্চে টানা দ্বিতীয় ফাইনাল খেলতে নিজেদের সেরার কাছাকাছি পারফর্ম করতে হবে বলে মনে করেন কিউই কোচ গ্যারি স্টেড। অন্যদিকে পেসার লকি ফার্গুসন মনে করেন, নির্দিষ্ট দিনে যারা ভালো খেলবে ফাইনালে পৌঁছাবে তারাই।
  • সেমি-ফাইনালে দল হিসেবে ভালো খেলার প্রত্যাশা নিউ জিল্যান্ডের
    টানা তিন ম্যাচ হারার পর বিশ্বকাপের সেমি-ফাইনালে ভালো করতে আত্মবিশ্বাসী নিউ জিল্যান্ডের কোচ গ্যারি স্টেড। এজন্য দল হিসেবে ভালো খেলতে হবে বলে মনে করেন তিনি।
  • ‘সেমিতে ফার্গুসনকে খুব করে চাই নিউ জিল্যান্ডের’
    ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে নিউ জিল্যান্ড লকি ফার্গুসনের অভাব অনুভব করেছে বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেটোরি। তার মতে, সেমি-ফাইনালে দলটির ঘুরে দাঁড়াতে গতিময় এই পেসারের দ্রুত ফিরে আসাটা খুব দরকার।
  • প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে নায়ক বেয়ারস্টো
    হারলেও টিকে থাকতো সম্ভাবনা। তবে ভাগ্যটা থাকতো না নিজেদের হাতে। সেক্ষেত্রে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান জিতলেই দেশের মাটিতে বিশ্বকাপে দর্শক হয়ে যেতো ইংল্যান্ড। অসাধারণ এক সেঞ্চুরিতে সব অনিশ্চয়তার ইতি টানলেন জনি বেয়ারস্টো। নিউ জিল্যান্ডের বিপক্ষে টানা তৃতীয় সেঞ্চুরিতে দলকে এনে দিলেন দারুণ জয়, তুললেন সেমি-ফাইনালে। জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে সেমিতে ইংল্যান্ড
    জনি বেয়ারস্টোর সেঞ্চুরির পরও ঘুরে দাঁড়িয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিল নিউ জিল্যান্ড। কিন্তু ব্যাটসম্যানরা পথ দেখাতে পারেননি দলকে। কেন উইলিয়ামসনের দলকে উড়িয়ে দিয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড।
  • নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া
    জমেনি গত আসরের দুই ফাইনালিস্টের লড়াই। আড়াইশর কাছাকাছি রান তাড়ায় সেভাবে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাতে পারেনি নিউ জিল্যান্ড। তাসমান পাড়ের দুই দেশের লড়াইয়ে অনায়াস জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • নিউ জিল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিল পাকিস্তান
    দারুণ বোলিংয়ে শাহিন শাহ আফ্রিদি লক্ষ্যটা রেখেছিলেন নাগালে। বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরিতে ব্যাটিংয়ে বাকিটা সেরেছেন বাবর আজম। পেয়েছেন হারিস সোহেলের দারুণ সঙ্গ। নিউ জিল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিয়ে তৃতীয় জয় তুলে নিয়েছে পাকিস্তান।  
  • নিউ জিল্যান্ডকে শুরুতেই নাড়িয়ে দিতে চায় পাকিস্তান
    ছন্দে থাকা নিউ জিল্যান্ডকে হারাতে ম্যাচের শুরুতেই দারুণ কিছু করার প্রয়োজন দেখছেন পাকিস্তানের বোলিং কোচ আজহার মাহমুদ। শিষ্যদের নতুন বলে উইকেট নিতে এবং ব্যাটিংয়ে টপ অর্ডারে রান করার তাগিদ দিয়েছেন সাবেক এই অলরাউন্ডার। 
  • ওপেনারদের ফর্মে ফেরা নিয়ে আত্মবিশ্বাসী নিউ জিল্যান্ড কোচ
    বিশ্বকাপে এখনও নিজেদের সেরাটা মেলে ধরতে পারেননি নিউ জিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মানরো। তবে কোচ গ্যারি স্টেড আত্মবিশ্বাসী, দ্রুতই চেনা ছন্দ ফিরে পাবেন বিস্ফোরক দুই ব্যাটসম্যান।
  • মন্থর ওভার রেটের জন্য নিউ জিল্যান্ডের শাস্তি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডে জেতা ম্যাচে মন্থর ওভার রেটের জন্য শাস্তি হয়েছে নিউ জিল্যান্ডের। 
  • উইলিয়ামসনের ক্যারিয়ার সেরা ইনিংস
    বাজে শুরু করা নিউ জিল্যান্ডকে পথ দেখালেন কেন উইলিয়ামসন। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলের নাটকীয় জয়ে রাখলেন সবচেয়ে বড় অবদান রেখে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ব্র্যাথওয়েটকে থামিয়ে নিউ জিল্যান্ডের নাটকীয় জয়
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে খাদের কিনারা থেকে দলকে টেনে তুললেন কার্লোস ব্র্যাথওয়েট। তবে দারুণ সেঞ্চুরিতেও শেষরক্ষা করতে পারলেন না এই অলরাউন্ডার। রোমাঞ্চকর লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শীর্ষে উঠেছে নিউ জিল্যান্ড।
  • বিশ্বকাপে প্রথম সেঞ্চুরিতে উইলিয়ামসনের ‘প্রথম’ 
    লক্ষ্যটা খুব বড় ছিল না। ছিল না রান রেটের চাপ। তবে পরিস্থিতি ছিল বিরুদ্ধ। এক পর্যায়ে আট রানের মধ্যে তিন গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল নিউ জিল্যান্ড। খাদের কিনারা থেকে দলকে টেনে তুললেন কেন উইলিয়ামসন। অসাধারণ সেঞ্চুরিতে মাঠ ছাড়লেন বিজয়ীর বেশে। প্রথমবারের মতো জিতলেন বিশ্বকাপে ম্যাচ সেরার পুরস্কার।
  • নিউ জিল্যান্ড ম্যাচ দ. আফ্রিকার ‘কোয়ার্টার-ফাইনাল’
    বিশ্বকাপে শেষ চারে ওঠার আশা বাঁচিয়ে রাখতে নিজেদের বাকি ম্যাচগুলোয় জয়ের বিকল্প নেই দক্ষিণ আফ্রিকার। নিউ জিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচটিকে তাই ‘কোয়ার্টার-ফাইনাল’ হিসেবে দেখছেন দলটির উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক।
  • বৃষ্টিতে ভেস্তে গেল ভারত-নিউ জিল্যান্ড ম্যাচও
    এবারের আসরে এখন পর্যন্ত অপরাজিত দুই দলের লড়াই হতে দিল না বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেল ভারত ও নিউ জিল্যান্ডের ম্যাচ।
  • ধাওয়ানের অনুপস্থিতিতে সুবিধা দেখছেন টেইলর
    চোটে ওপেনার শিখর ধাওয়ান ছিটকে যাওয়ায় ভারতের ওপরের অর্ধে নেই কোনো বাঁহাতি ব্যাটসম্যান। এতে ভারতের বিপক্ষে দলের বোলাররা তুলনামূলক কম চাপে থাকবে বলে মনে করেন নিউ জিল্যান্ডের ব্যাটসম্যান রস টেইলর।
  • ভারতকে হারাতে কঠিন সুযোগও কাজে লাগাতে চান ফার্গুসন
    শক্তিশালী ভারতকে হারাতে কঠিন সুযোগগুলোও হাতছাড়া করা যাবে না বলে মনে করেন নিউ জিল্যান্ডের লকি ফার্গুসন। সুযোগ কাজে লাগিয়ে চাপ তৈরি করে শুরুতেই উইকেট নিয়ে ম্যাচ নিয়ন্ত্রণে নিতে চান গতিময় এই পেসার।
  • ক্যারিয়ার সেরা বোলিংয়ে ম্যাচ সেরা নিশাম
    চোটের থাবা আর পড়তি ফর্মের জন্য বছর দুয়েক আগে নিজের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিলেন জিমি নিশাম। একটুর জন্য নেননি অবসর। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ধীরে ধীরে পাকা করেছেন দলে জায়গা। নিজেকে মেলে ধরার ধারাবাহিকতায় ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • আফগানিস্তানকে উড়িয়ে দিল নিউ জিল্যান্ড
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে আফগানিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা করলেন জিমি নিশাম। দায়িত্বশীল ব্যাটিংয়ে বাকিটা সারলেন কেন উইলিয়ামসন। আফগানদের উড়িয়ে টানা তৃতীয় জয় পেল নিউ জিল্যান্ড।
  • মনে হচ্ছিল ঢাকা-চট্টগ্রামে খেলছি: টেইলর
    ওভালের জনসমুদ্রে যথারীতি ছিল লাল-সবুজের ঢেউ। ক্ষণে ক্ষণে গর্জন উঠেছে বাংলাদেশের নামে। নিরপেক্ষ ভেন্যুতে এমন দর্শক সমর্থন দেখে বিস্মিত ও মুগ্ধ রস টেইলর। নিউ জিল্যান্ডের জয়ের নায়কের কখনও কখনও মনে হচ্ছিল, যেন খেলছেন ঢাকা কিংবা চট্টগ্রামে!
  • প্রিয় প্রতিপক্ষ বাংলাদেশের বিপক্ষে নায়ক টেইলর
    চাপের মধ্যে দারুণ এক ইনিংসে নিউ জিল্যান্ডকে পথ দেখালেন রস টেইলর। বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়ে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখেছেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান।
  • একটুর জন্য পারল না বাংলাদেশ
    ব্যাটিংয়ে রান হতে পারত আরেকটু বেশি। বোলিং হতে পারত আরেকটু ভালো। ফিল্ডিংয়ের ঘাটতি হতে পারত আরেকটু কম। একটু একটু করে জমে ওঠা হতাশা ম্যাচ শেষে রূপ নিল দীর্ঘশ্বাসে। উত্তেজনা ছড়াল, রোমাঞ্চের দোলা লাগল, জাগল সম্ভাবনা। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না বাংলাদেশ।
  • শেষ পর্যন্ত লড়াই করে হারল বাংলাদেশ
    সাকিব আল হাসানের ফিফটিতে এক সময়ে বড় সংগ্রহের আশা জাগিয়েছিল বাংলাদেশ। তবে শেষের ব্যাটিং ব্যর্থতায় গুটিয়ে যায় আড়াইশ রানের আগেই। মাঝারি পুঁজি নিয়ে লড়াই করলেন বোলাররা। তবে শেষ রক্ষা হয়নি। রোমাঞ্চকর ম্যাচে রস টেইলরের ফিফটিতে ২ উইকেটের জয় তুলে নিয়েছে নিউ জিল্যান্ড।
  • বাংলাদেশকে নিয়ে সতীর্থদের সতর্ক করলেন ল্যাথাম
    গত কয়েক বছরে বাংলাদেশের বিপক্ষে অনেক ম্যাচ খেলেছে নিউ জিল্যান্ড। প্রতিপক্ষের শক্তি-সামর্থ্য খুব ভালো করে জানা কেন উইলিয়ামসনের দলের। তাই দুই দেশের সবশেষ সিরিজে মাশরাফি বিন মুর্তজার দল হোয়াইটওয়াশ হলেও প্রতিপক্ষকে নিয়ে সাবধানী টম ল্যাথাম। সতীর্থদেরও বাংলাদেশের চ্যালেঞ্জের ব্যাপারে সতর্ক করলেন এই কিপার-ব্যাটসম্যান। 
  • সাকিবের স্পিন সামলাতে নিউ জিল্যান্ডের প্রস্তুতি
    মাঝের ওভারগুলোতে সবচেয়ে বড় হুমকি হতে পারেন সাকিব আল হাসান। তাই বাঁহাতি স্পিনারকে সামলাতে বাড়তি প্রস্তুতি নিয়েছে নিউ জিল্যান্ড। টম ল্যাথাম জানান, বিশ্বকাপ দলে না থাকা স্বদেশের বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেলকে নেটে খেলেছেন ব্যাটসম্যানরা।
  • একই একাদশ নিয়ে বাংলাদেশের বিপক্ষে নিউ জিল্যান্ড
    চোট থেকে এখনও পুরোপুরি সেরে উঠেননি টিম সাউদি। তার জায়গায় সুযোগ পাওয়া ম্যাট হেনরি দারুণ বোলিং করেছেন শ্রীলঙ্কার বিপক্ষে। তাই একাদশে পরিবর্তন আনছে না নিউ জিল্যান্ড। বাংলাদেশ ম্যাচের আগের দিন কিপার টম ল্যাথাম জানিয়ে দিলেন, একই একাদশ নিয়ে নামবেন তারা।
  • হারের জন্য মানসিকতাকে দুষছেন লঙ্কান অধিনায়ক
    নিউ জিল্যান্ডের কাছে ১০ উইকেটে হারের জন্য মানসিকতাকেই দায় দিচ্ছেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। দুষছেন ব্যাটসম্যানদের।
  • সুযোগ কাজে লাগিয়ে উজ্জ্বল হেনরি
    টিম সাউদি ফিট থাকলে হয়তো খেলাই হতো না ম্যাট হেনরির। সুযোগ পেয়ে জ্বলে উঠলেন গতিময় এই পেসার। শ্রীলঙ্কার প্রথম তিন উইকেট তুলে নিয়ে ঠিক করে দিলেন ম্যাচের গতিপথ। বিশ্বকাপে নিউ জিল্যান্ডের শুভ সূচনায় রাখলেন বড় অবদান।
  • শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে নিউ জিল্যান্ডের শুরু
    উইকেটে থাকা খানিকটা সুবিধা দারুণভাবে কাজে লাগিয়ে লঙ্কানদের কাঁপিয়ে দিলেন গতিময় দুই পেসার ম্যাট হেনরি, লকি ফার্গুসন। অধিনায়ক দিমুথ করুনারত্নের আদ্যন্ত ব্যাটিংয়ের পরও নিউ জিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের সর্বনিম্ন রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা। শুরুর জুটির দৃঢ়তায় সেই রান পেরিয়ে বড় জয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল কেন উইলিয়ামসনের দল।
  • রানের পাহাড় গড়ে নিউ জিল্যান্ডকে হারাল উইন্ডিজ
    ব্যাটিংয়ে শুরু থেকে শেষ পর্যন্ত প্রায় এক ছন্দে খেলে গেল ওয়েস্ট ইন্ডিজ। ক্রিজে গিয়ে ঝড় তুললেন সবাই। ছন্দে থাকা শেই হোপ তুলে নিলেন সেঞ্চুরি। রানের পাহাড় গড়লো ক্যারিবিয়ানরা। ঝড়ো ব্যাটিংয়ে শতক হাঁকালেন টম ব্লান্ডেল। তারপরও বড় ব্যবধানে হারল নিউ জিল্যান্ড।
  • ভারতকে উড়িয়ে দিল নিউ জিল্যান্ড
    ব্যাটিং-বোলিং কোনো বিভাগেই খুব একটা ভালো করতে পারল না ভারত। ট্রেন্ট বোল্ট ও জেমস নিশামের চমৎকার বোলিংয়ের পর রস টেইলর ও কেন উইলিয়ামসনের ফিফটিতে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে সহজেই জিতে গেল নিউ জিল্যান্ড।  
  • নিউ জিল্যান্ড: এবার বিজয় মঞ্চের অপেক্ষা
    ‘সেমি-ফাইনালের দল’ তকমা থেকে মুক্তি মিলেছে। শেষ চারের জাল ছিঁড়ে গত বিশ্বকাপে পা পড়েছে ফাইনালের মঞ্চে। কিন্তু বিজয় মঞ্চে ওঠা হয়নি। এবার কি নিউ জিল্যান্ড পারবে সেই অপূর্ণতা ঘোচাতে?
  • বিশ্বকাপে নিউ জিল্যান্ডের প্রথম ম্যাচে অনিশ্চিত ল্যাথাম
    আঙুলের চোটে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অনিশ্চিত হয়ে পড়েছেন নিউ জিল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান টম ল্যাথাম।
  • নিউ জিল্যান্ডের বিশ্বকাপ দলে চমক ব্লান্ডেল
    দল ঘোষণার শেষ সময় এখনও প্রায় তিন সপ্তাহ দূরে। অনেক দল এখনও কিছু জায়গা নিয়ে আছে দোলাচলে। কিন্তু দল গুছিয়ে ফেলেছে নিউ জিল্যান্ড, সবার আগে তারা ঘোষণা করে দিল ২০১৯ বিশ্বকাপের দল, যে দলে চমক হয়ে এসেছে কিপার-ব্যাটসম্যান টম ব্লান্ডেলের নাম।
  • নিউ জিল্যান্ড যুব দলের বাংলাদেশ সফর বাতিল
    নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বাংলাদেশ সফর বাতিল করেছে দেশটির ক্রিকেট বোর্ড। ক্রাইস্টচার্চে গত মাসে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় এ সিদ্ধান্ত নিল নিউ জিল্যান্ড।
  • নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার উইলিয়ামসন
    অনেকের মতে নিউ জিল্যান্ডের সর্বকালের সেরা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। কদিন আগে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে নিজ দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করেন ৯০০ রেটিং পয়েন্ট। বছর জুড়ে দারুণ ছন্দে খেলে এবার পেলেন স্বীকৃতি। নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘স্যার রিচার্ড হ্যাডলি মেডেল’ জিতেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।
  • র‌্যাঙ্কিংয়ে ৯০০ ছুঁয়ে উইলিয়ামসনের ইতিহাস
    অনেকের মতে নিউ জিল্যান্ডের সর্বকালের সেরা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। শ্রেষ্ঠত্বের পক্ষে শক্ত একটি দাবি প্রতিষ্ঠা করলেন তিনি র‌্যাঙ্কিংয়েও। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে নিউ জিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে পেলেন ৯০০ রেটিং পয়েন্ট অর্জনের স্বাদ।
  • বাংলাদেশের বিপক্ষে নিউ জিল্যান্ড টেস্ট দলে অ্যাস্টল
    বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের নিউ জিল্যান্ড টেস্ট দলে ডাক পেয়েছেন লেগ স্পিনার টড অ্যাস্টল। বাদ পড়ে গেছেন বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল।
  • ফ্লেমিংকে ছাড়িয়ে রানের শীর্ষে টেইলর
    ক্যারিয়ারের ৪৭তম ফিফটিতে রস টেইলর গড়লেন দারুণ এক কীর্তি। নিউ জিল্যান্ডের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় স্টিভেন ফ্লেমিংকে ছাড়িয়ে ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান উঠে গেলেন চূড়ায়।
  • মাহমুদউল্লাহ-বোল্টের শাস্তি
    ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আচরণবিধি ভঙ্গের ঘটনায় শাস্তি হয়েছে মাহমুদউল্লাহ ও ট্রেন্ট বোল্টের। জরিমানার পাশাপাশি ১টি করে ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে দুজেনের নামের পাশে।
  • লড়াই করতেও পারল না বাংলাদেশ
    সুইং বোলিংয়ে নাকাল টপ অর্ডার। ধারহীন বোলিংয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের নিশ্চিন্ত পথচলা। কন্ডিশনে মানিয়ে নিতে না পারার ছাপ পারফরম্যান্সে। সাকিব আল হাসান না থাকায় গণ্ডগোল কম্বিনেশনে। সিরিজ শুরুর আগে শঙ্কার জায়গা ছিল যা কিছু, প্রথম ম্যাচে সত্যি হলো তার প্রায় সবকটি। অনুজ্জ্বল পারফরম্যান্সে বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর শুরু হলো বড় হারে।
  • সাউদির দুর্দান্ত শেষ ওভারে সিরিজ নিউ জিল্যান্ডের
    প্রাণপণ চেষ্টা করেও পারলেন না দিনেশ কার্তিক ও ক্রুনাল পান্ডিয়া। শেষ ওভারে দারুণ বোলিং করে রোমাঞ্চকর ম্যাচে ব্যবধান গড়ে দিলেন টিম সাউদি। ভারতকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল নিউ জিল্যান্ড।
  • সাইফার্টের ঝড়ে ভারতের রেকর্ড ব্যবধানে হার
    ৭ ইনিংস খেলে গড় ৭, এই ছিল টিম সাইফার্টের টি-টোয়েন্টি ব্যাটিং পরিসংখ্যান। প্রথমবার ওপেন করতে নেমে সেই দুঃস্বপ্ন মাটিচাপা দিলেন কিউই কিপার-ব্যাটসম্যান। ওয়ানডেতে পাত্তা না পাওয়া নিউ জিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ শুরু করল বড় জয় দিয়ে। ভারত হারল রেকর্ড ব্যবধানে।
  • ঘুরে দাঁড়িয়ে ভারতের দারুণ জয়
    ম্যাট হেনরি আর ট্রেন্ট বোল্ট শুরুতে কাঁপিয়ে দিয়েছিলেন ভারতকে। তবে অলরাউন্ডারদের নিয়ে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন অম্বাতি রায়ডু। বাকিটা সারলেন বোলাররা। পঞ্চম ও শেষ ওয়ানডেতে দারুণ এক জয় পেয়েছে ভারত।
  • বোল্টের সুইংয়ে ৯২ রানেই শেষ ভারত
    বিরাট কোহলি বিশ্রামে। চোটের কারণে নেই মহেন্দ্র সিং ধোনি। তাই বলে এমন দুরবস্থা হবে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপের! সত্যিটা হলো, যে কন্ডিশনে বল সুইং করে এবং সেখানে যদি ছন্দে থাকেন ট্রেন্ট বোল্ট, ভুগতে হয় বিশ্বের যে কোনো ব্যাটিং লাইনআপকেই। টানা ১০ ওভারে দুর্দান্ত স্পেলে বোল্ট ধসিয়ে দিলেন ভারতীয় ব্যাটিং। জিতল নিউ জিল্যান্ড।
  • নিউ জিল্যান্ড দলে নতুন মুখ মিচেল ও টিকনার
    ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সুপার স্ম্যাশে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন ড্যারিল মিচেল ও ব্লেয়ার টিকনার। ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের নিউ জিল্যান্ড দলে ডাক পেয়েছেন এই দুজন। মিচেল দলে এসেছেন তিন ম্যাচের জন্যই, তবে টিকনার শুধু শেষ ম্যাচের জন্য।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে ভারতের সিরিজ জয়
    ম্যাচ শেষে কেন উইলিয়ামসনের সরল স্বীকোরোক্তি, “ভারত আমাদের শিক্ষা দিচ্ছে।” নিউ জিল্যান্ড অধিনায়কের কথাতেই ফুটে উঠছে এই ম্যাচ ও সিরিজের বাস্তবতা। এমনিতে দেশের মাটিতে নিউ জিল্যান্ড বরাবরই অপ্রতিরোধ্য। কিন্তু এবার ভারতের সামনে দাঁড়াতেই পারছে না। বিরাট কোহলির দল সিরিজ জিতে নিয়েছে প্রথম তিন ওয়ানডেতেই।
  • নিউ জিল্যান্ডকে আবারও সহজে হারাল ভারত
    নিউ জিল্যান্ডে গিয়ে নিউ জিল্যান্ডকে হারানো ক্রিকেটের কঠিনতম কাজের একটি। কিন্তু বিরাট কোহলির দল সেই কাজও করে চলেছে দোর্দণ্ড প্রতাপে। প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ওয়ানডেতেও ভারত জিতল সহজে।
  • নিউ জিল্যান্ডকে সহজেই হারাল ভারত
    দারুণ প্রথম স্পেলে সুর বেঁধে দিলেন মোহাম্মদ শামি। সঙ্গত করলেন দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেল। নিউ জিল্যান্ডকে কম রানে গুটিয়ে দেওয়া ভারত প্রথম ওয়ানডেতে জিতল অনায়াসে।
  • একমাত্র টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডের কাছে হারল শ্রীলঙ্কা
    নিউ জিল্যান্ডের প্রথম চার ব্যাটসম্যানকে চার ওভারের মধ্যে ফেরালেও রান উৎসব থামাতে পারলেন না শ্রীলঙ্কার বোলাররা। আর ব্যাটিংয়ে মাত্র ২৭ রান তুলতেই প্যাভিলিয়নে ফিরলেন তাদের শেষ ছয় ব্যাটসম্যান। একমাত্র টি-টোয়েন্টিতে হারায় কোনো জয় ছাড়াই শেষ হলো লঙ্কানদের সফর।
  • টেইলর-নিকোলসের সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের বড় জয়
    ওয়ানডেতে দারুণ সময় কাটানো রস টেইলর তুলে নিলেন সেঞ্চুরি। এই সংস্করণে প্রথমবারের মতো তিন অঙ্কের দেখা পেলেন হেনরি নিকোলস। বড় সংগ্রহ গড়া নিউ জিল্যান্ড সহজ জয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কাকে।
  • থিসারার তাণ্ডব থামিয়ে সিরিজ নিউ জিল্যান্ডের
    তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়ায় দিক হারানো শ্রীলঙ্কাকে নিজের প্রথম সেঞ্চুরিতে লড়াইয়ে রেখেছিলেন থিসারা পেরেরা। ছক্কা ঝড়ে ব্যাটিং তাণ্ডবেও শেষরক্ষা করতে পারেননি তিনি। বাঁহাতি এই ব্যাটসম্যানকে থামিয়ে এক ম্যাচ বাকি থাকতে ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড।
  • গাপটিলের সেঞ্চুরি, নিশামের তাণ্ডবে কিউইদের জয়
    গোটা তিনেক চোটের ধাক্কা কাটিয়ে ফেরার ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন মার্টিন গাপটিল। ছক্কা ঝড়ে ব্যাটিং তাণ্ডবের পর দারুণ বোলিংয়ে প্রত্যাবর্তনের ম্যাচ স্মরণীয় করে রাখলেন জিমি নিশাম। রান উৎসবের ম্যাচ জিতে সিরিজে এগিয়ে গেল নিউ জিল্যান্ড। কুসল পেরেরার সেঞ্চুরিতে লড়াই করেও পেরে উঠল না শ্রীলঙ্কা।
  • রেকর্ড জয়ে সিরিজ নিউ জিল্যান্ডের
    পঞ্চম ও শেষ দিনে মাত্র ১৪ বলে শ্রীলঙ্কাকে গুটিয়ে দিলেন ট্রেন্ট বোল্ট ও নিল ওয়েগনার। ইনিংস ব্যবধানে ফল হয়নি এমন ম্যাচে রানের দিক থেকে নিজেদের সবচেয়ে বড় জয় পেল নিউ জিল্যান্ড। অন্য দিকে নিজেদের সবচেয়ে বড় হারের তেতো স্বাদ পেল শ্রীলঙ্কা।
  • ক্রাইস্টচার্চ টেস্টে জয়ের কাছে নিউ জিল্যান্ড
    দিনেশ চান্দিমাল ও কুসল মেন্ডিসের লড়াইয়ে ক্রাইস্টচার্চ টেস্ট পঞ্চম দিনে নিতে পেরেছে শ্রীলঙ্কা। তবে দ্বিতীয় টেস্টে জয়ের পথে অনেকটা এগিয়ে গেছে নিউ জিল্যান্ড।
  • ল্যাথাম-নিকোলসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার সামনে বিশাল লক্ষ্য
    টানা দুই টেস্টে সেঞ্চুরি পেলেন টম ল্যাথাম। শেষ তিন টেস্টে দ্বিতীয়বারের মতো তিন অঙ্কের দেখা পেলেন হেনরি নিকোলস। তাদের দেড়শ ছাড়ানো দুটি ইনিংসের ওপর ভর করে ক্রাইস্টচার্চ টেস্টে শ্রীলঙ্কাকে ৬৬০ রানের বিশাল লক্ষ্য দিয়েছে নিউ জিল্যান্ড।
  • বোল্টের সুইংয়ে উড়ে গেল শ্রীলঙ্কা
    ক্রইস্টচার্চ টেস্টে দ্বিতীয় দিন ট্রেন্ট বোল্টের সুইংয়ের সামনে দাঁড়াতেই পারল না শ্রীলঙ্কা। মাত্র ১৫ বলের মধ্যে ৬ উইকেট তুলে নিয়ে সফরকারীদের গুঁড়িয়ে দিলেন নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসার। দ্বিতীয় ইনিংসে জিত রাভাল ও টম ল্যাথামের ফিফটিতে দিনেশ চান্দিমালের দলকে বড় লক্ষ্য দেওয়ার পথে নিউ জিল্যান্ড।
  • নিউ জিল্যান্ড ওয়ানডে দলে ফিরলেন নিশাম-ব্রেসওয়েল
    এক বছরের বেশি সময় পরে নিউ জিল্যান্ড ওয়ানডে দলে ফিরেছেন অলরাউন্ডার জেমস নিশাম ও পেসার ডগ ব্রেসওয়েল।
  • লাকমলের ৫ উইকেট, ব্যাটে-বলে উজ্জ্বল সাউদি
    ১৬ ওভারের টানা স্পেলে দারুণ বোলিংয়ে সুরটা বেঁধে দিলেন সুরঙ্গা লাকমল। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ক্রাইস্টচার্চ টেস্টে প্রথম ইনিংসে নিউ জিল্যান্ডকে দুইশ রানের নিচে থামালেন এই পেসার। ঝড়ো ফিফটির পর শ্রীলঙ্কার টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে দ্রুত বিদায় করে দলকে লড়াইয়ে রাখলেন টিম সাউদি।
  • মেন্ডিস-ম্যাথিউসের দৃঢ়তার পর বৃষ্টিতে ড্র ওয়েলিংটন টেস্ট
    কুসল মেন্ডিস আর অ্যাঞ্জেলো ম্যাথিউসের দৃঢ়তায় ম্যাচ বাঁচাতে লড়াই করছিল শ্রীলঙ্কা। নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের পঞ্চম ও শেষ দিন সফরকারীরা পেল বৃষ্টির সহায়তা। ড্র হল সিরিজের প্রথম টেস্ট।
  • মেন্ডিস-ম্যাথিউসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার লড়াই
    কোনো উইকেট না হারিয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিন কাটিয়ে দিল শ্রীলঙ্কা। কুসল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউস তুলে নিলেন সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে দেশের সর্বোচ্চ রানের জুটিতে বাঁচিয়ে রাখলেন শ্রীলঙ্কার আশা।
  • আদ্যন্ত ব্যাটিংয়ে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড ল্যাথামের
    ইংল্যান্ডের অ্যালেস্টার কুককে ছাড়িয়ে ‘ক্যারিং ব্যাট থ্রু আউট আ কমপ্লিটেড ইনিংস’ এ সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়লেন নিউ জিল্যান্ডের বাঁহাতি ওপেনার টম ল্যাথাম।
  • ল্যাথামের কীর্তির পর বিপদে শ্রীলঙ্কা
    ধ্রুপদী এক টেস্ট ইনিংসে দলকে বিশাল সংগ্রহ এনে দিলেন টম ল্যাথাম। দেশের মাটিতে নিউ জিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়লেন আদ্যন্ত ব্যাটিংয়ের কীর্তি। তার ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির পর তৃতীয় দিনের শেষ বেলায় দ্রুত টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়েছে শ্রীলঙ্কা।
  • ল্যাথামের সেঞ্চুরি, উইলিয়ামসনের ৯ রানের আক্ষেপ
    মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরলেন কেন উইলিয়ামসন। তবে দায়িত্বশীল ব্যাটিংয়ে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেওয়া টম ল্যাথাম জুটি গড়েছেন অভিজ্ঞ রস টেইলরের সঙ্গে। তাদের ব্যাটে ওয়েলিংটন টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে বড় লিডের আশা জাগিয়েছে নিউ জিল্যান্ড।
  • সাউদির তোপ সামলে লঙ্কানদের লড়াই
    ম্যাচের কেবল সেটি চতুর্থ ওভার, কিন্তু উইকেট নেই তিনটি! টিম সাউদির বোলিং তোপে শুরুতেই টালমাটাল শ্রীলঙ্কা। কিন্তু দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের প্রতিরোধ ও নিরোশান ডিকভেলার প্রতি আক্রমণে লঙ্কানরা লড়াইয়ে ফিরেছে দারুণভাবে।
  • নাটকীয় জয়ে সিরিজ নিউ জিল্যান্ডের
    কেন উইলিয়ামসনের পর সেঞ্চুরি পেলেন হেনরি নিকোলসও। তিন অঙ্ক ছোঁয়া দুই ইনিংসে নিউ জিল্যান্ড পেল লড়াইয়ের পুঁজি। খুব বেশি ওভার না পেলেও দারুণ বোলিংয়ে বাকিটা সহজেই সারলেন টিম সাউদি, এজাজ প্যাটেল ও উইলিয়াম সামারভিল। তাতে ৪৯ বছর পর দেশের বাইরে প্রথমবারের মতো টেস্ট সিরিজে পাকিস্তানকে হারাল নিউ জিল্যান্ড।
  • উইলিয়ামসনের দারুণ সেঞ্চুরি, অপেক্ষায় নিকোলস
    বিপর্যয়ে দল, শঙ্কা পরাজয়ের। সেই দলই দিন শেষে আশা জাগিয়েছে জয়ের। ঘুরে দাঁড়ানোয় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন কেন উইলিয়ামসন। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় করেছেন দুর্দান্ত সেঞ্চুরি। লড়াইয়ে তার যোগ্য সঙ্গী ছিলেন হেনরি নিকোলস। দুজনের ম্যারাথন জুটিতে হারের শঙ্কা থেকে নিউ জিল্যান্ড দেখছে জয়ের সম্ভাবনা।
  • আজহার-শফিকের সেঞ্চুরিতে পাকিস্তানের লিড
    অভিষিক্ত উইলিয়াম সামারভিলের দারুণ বোলিংয়ে ৬২ রানের মধ্যে পাকিস্তানের শেষ ৭ উইকেট তুলে নিল নিউ জিল্যান্ড। তবে তার আগে দুইশ রানের বড় জুটিতে আবু ধাবি টেস্টে দলকে প্রথম ইনিংসে লিড এনে দিয়েছেন দুই সেঞ্চুরিয়ান আজহার আলি ও আসাদ শফিক।
  • বোল্টের ছোবলের পর আজহারের প্রতিরোধ
    ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো পাঁচ উইকেট নিয়ে প্রথম ইনিংসে নিউ জিল্যান্ডকে তিনশ রানের আগেই থামিয়েছেন বিলাল আসিফ। দ্রুত দুই ওপেনারকে ফিরিয়ে পাকিস্তানকে কাঁপিয়ে দিয়েছিলেন ট্রেন্ট বোল্ট। তবে দলকে দৃঢ় ভিতরে ওপর দাঁড় করিয়েছেন আজহার আলি।
  • উইলিয়ামসনের ফিফটি, ইয়াসিরের ৩ উইকেট
    দুই রানের মধ্যে ৩ উইকেট নিয়ে নিউ জিল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিলেন ইয়াসির শাহ। তবে পাকিস্তানের এই লেগ স্পিনারের ছোবল সামলে লড়িয়ে এক ফিফটিতে নিউ জিল্যান্ডকে পথ দেখিয়েছেন কেন উইলিয়ামসন। আবু ধাবি টেস্টের প্রথম দিনে দেখা গেছে ব্যাটে-বলের দারুণ লড়াই।
  • ইয়াসিরের স্পিন ভেল্কিতে গুঁড়িয়ে গেল নিউ জিল্যান্ড
    ৯০ রানে অলআউট হয়ে ফলো অনে পড়া নিউ জিল্যান্ড লড়াই করল দ্বিতীয় ইনিংসে। কিন্তু আবার বাধা হয়ে দাঁড়ালেন ইয়াসির শাহ। লেগ স্পিনার দারুণ সঙ্গ পেলেন হাসান আলির। রস টেইলর, হেনরি নিকোলসের প্রতিরোধ ভেঙে ইনিংস ব্যবধানে দুবাই টেস্ট জিতে নিল পাকিস্তান।  
  • ইয়াসিরের স্পিন জাদুতে উড়ে গেল নিউ জিল্যান্ড
    দুবাই টেস্টে ইয়াসির শাহর জাদুকরী বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেনি নিউ জিল্যান্ড। মাত্র ৪০ রানে ১০ উইকেট হারিয়ে ফলো অনে পড়ে কেন উইলিয়ামসনের দল। দ্বিতীয় ইনিংসেও দ্রুত দুই উইকেট তুলে নেন ইয়াসির। ফলো অনে পড়া নিউ জিল্যান্ড তৃতীয় দিন শেষ বেলায় প্রতিরোধ গড়েছে বিজে ওয়াটলিং ও রস টেইলরের ব্যাটে।
  • হারিস, বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের বড় সংগ্রহ
    হারিস সোহেল পেয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা, বাবর আজম প্রথম। মন্থর ব্যাটিংয়ে তাদের ক্যারিয়ার সেরা ইনিংসে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে পাকিস্তান। দ্বিতীয় দিন শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট হারায়নি নিউ জিল্যান্ড।
  • পাকিস্তানের মন্থর ব্যাটিং
    নিউ জিল্যান্ডের বিপক্ষে দুবাই টেস্টের প্রথম দিনে মন্থর ব্যাটিংয়ে এগিয়েছে পাকিস্তান। মাটি কামড়ে উইকেটে পড়ে থেকে ফিফটি করেছেন আজহার আলি ও হারিস সোহেল।
  • অবিশ্বাস্য জয়ে সিরিজে এগিয়ে নিউ জিল্যান্ড
    জয়ের জন্য প্রয়োজন ৪৬ রান, উইকেট বাকি তখনও ৭টি। উইকেটে থিতু দুজন ব্যাটসম্যান। এমন ম্যাচও হারা যায়! বরাবরের অননুমেয় দল পাকিস্তান দেখিয়ে দিল, তাদের পক্ষে সবই সম্ভব। অভিষিক্ত বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেলের রেকর্ড গড়া বোলিংয়ে অবিশ্বাস্য জয়ে সিরিজে এগিয়ে গেল নিউ জিল্যান্ড।
  • হাসান-ইয়াসিরের দারুণ বোলিংয়ে জয় দেখছে পাকিস্তান
    প্রথম দুই দিন শেষে ম্যাচে এগিয়ে ছিল না কোনো দলই। তৃতীয় দিনেও একটা পর্যায় পর্যন্ত লড়াই হলো জমজমাট। কিন্তু এরপরই চিত্র বদল। হাসান আলি ও ইয়াসির শাহর দুর্দান্ত বোলিয়ে ম্যাচ হেলে গেল পাকিস্তানের দিকে। নাটকীয় ব্যাটিং ধসে হারের মুখে নিউ জিল্যান্ড।
  • দুই সেশনে নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে দিল পাকিস্তান
    আবু ধাবি টেস্টের প্রথম দিন নিউ জিল্যান্ডের প্রথম ইনিংস টিকল মোটে দুই সেশন। লাঞ্চের পর নাটকীয় ধসে দেড়শ পেরিয়েই থেমে গেল কেন উইলিয়ামসনের দল। দলের হয়ে লড়াই করলেন কেবল অধিনায়ক।
  • দুবাইয়ে বৃষ্টির দাপট
    রোমাঞ্চকর শেষের অপেক্ষায় ছিল পাকিস্তান-নিউ জিল্যান্ডের ওয়ানডে সিরিজ। তাতে জল ঢেলে দিল বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেছে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডে।
  • নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের বৃত্ত ভাঙল পাকিস্তান
    রস টেইলরের দারুণ লড়াইয়ের পরও লক্ষ্যটা হাতের নাগালে রাখলেন শাহিন শাহ আফ্রিদি। টপ অর্ডারের দৃঢ়তায় ভালো শুরু পাওয়া সরফরাজ আহমেদের দল জিতল অনায়াসে। ওয়ানডেতে নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের বৃত্ত ভাঙল পাকিস্তান।
  • বোল্টের হ্যাটট্রিকে পাকিস্তানকে হারাল নিউ জিল্যান্ড
    তৃতীয় ওভারে টানা তিন বলে ফখর জামান, বাবর আজম ও মোহাম্মদ হাফিজকে ফিরিয়ে পাকিস্তানকে নাড়িয়ে দিলেন ট্রেন্ট বোল্ট। সেই ধাক্কা সামাল দিয়ে লড়াই করল পাকিস্তান। তবে পেরে ওঠেনি তারা। টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়া নিউ জিল্যান্ড ওয়ানডে সিরিজ শুরু করেছে জয় দিয়ে।
  • ওভারে ৪৩ রান, পেছনে পড়ল আলাউদ্দিন বাবুর রেকর্ড
    আলাউদ্দিন বাবু এখন হয়তো একটু স্বস্তি পাবেন। তার দুঃস্বপ্ন মুছে যাচ্ছে না, তবে অস্বস্তির রেকর্ডটি থেকে তো মুক্তি পাচ্ছেন বাংলাদেশের অলরাউন্ডার! তাকে পেছনে ফেলে লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ওভারে সবচেয়ে বেশি রান দেওয়ার নতুন রেকর্ড গড়েছেন নিউ জিল্যান্ডের উইলেম লুডিক।
  • নাটকীয় ধসে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশড নিউ জিল্যান্ড
    তৃতীয় উইকেট জুটির দৃঢ়তায় ম্যাচ হেলে পড়ে নিউ জিল্যান্ডের দিকে। সান্ত্বনার জয়ের আশা জাগায় দলটি। তবে দুই স্পিনার শাদাব খান ও ইমাদ ওয়াসিমের দারুণ বোলিংয়ে জয় তুলে নেয় পাকিস্তান। কেন উইলিয়ামসনের দলকে হোয়াইটওয়াশ করেছে সরফরাজ আহমেদের দল।
  • আফ্রিদি-হাফিজের নৈপুণ্যে সিরিজ পাকিস্তানের
    দারুণ বোলিংয়ে শাহিন শাহ আফ্রিদি লক্ষ্য রাখলেন নাগালে। ব্যাটিংয়ে ঠাণ্ডা মাথায় পথ দেখালেন মোহাম্মদ হাফিজ। রোমাঞ্চকর লড়াইয়ে নিউ জিল্যান্ডকে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে নিল পাকিস্তান।
  • শেষ বলের জয়ে সিরিজে এগিয়ে পাকিস্তান
    জিততে শেষ বলে চাই ৭ রান। ছক্কা মারলে সুপার ওভারে বেঁচে থাকবে সম্ভাবনা। বল হলো ফুলটস, কিন্তু পুরোপুরি কাজে লাগাতে পারলেন না রস টেইলর। বাউন্ডারি মারতে পারলেন বটে, তবে আফসোস তাতে বাড়ল আরও। শটটি আরেকটু জুতসই হলেই উড়ে গিয়ে ছাড়িয়ে যেত সীমানা! পাকিস্তান বাঁচল হাফ ছেড়ে।
  • নিউ জিল্যান্ডের নতুন কোচ গ্যারি স্টেড
    ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্যারিয়ার ছিল ছোট্ট। এবার নতুন ভূমিকায় নিজেকে আন্তর্জাতিক আঙিনায় চেনানোর সুযোগ পেলেন গ্যারি স্টেড। নিউ জিল্যান্ড ক্রিকেট দলের নতুন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক এই ব্যাটসম্যান।
  • বাংলাদেশের নিউ জিল্যান্ড সফরের সূচি চূড়ান্ত
    আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে থাকা সিরিজের তারিখ চূড়ান্ত করেছে নিউ জিল্যান্ড ক্রিকেট। ৩ টেস্ট ও ৩ ওয়ানডের সিরিজ খেলতে আগামী ফেব্রুয়ারি মাসে নিউ জিল্যান্ডে যাবে বাংলাদেশ।
  • নিউ জিল্যান্ড টেস্ট দলে নতুন মুখ এজাজ প্যাটেল
    পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য তিন স্পিনারকে দলে নিয়েছে নিউ জিল্যান্ড। দুই লেগ স্পিনার টড অ্যাস্টল ও ইশ সোধির সঙ্গী নতুন মুখ এজাজ প্যাটেল।
  • ২৩২ রান করে বিশ্বরেকর্ড গড়লেন আমিলিয়া কার
    ছেলেদের ক্রিকেটের এক যুগেরও বেশি আগে ওয়ানডে ডাবল সেঞ্চুরি হয়েছিল মেয়েদের ক্রিকেট। তবে গত কয়েক বছরে ছেলেদের ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি নিয়মিত ঘটনা হলেও মেয়েদের ডাবল সেঞ্চুরি ছিল সেই একটিই। অবশেষে ২১ বছর পর আরেকটি ডাবল সেঞ্চুরি। মেয়েদের ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড গড়েছেন নিউ জিল্যান্ডের আমিলিয়া কার।
  • ক্যান্সারের সঙ্গে লড়ছেন হ্যাডলি
    এক সময় লড়েছেন ব্যাট-বল হাতে। এবার লড়াইটা জীবনের মঞ্চে। প্রতিপক্ষ ক্যান্সার। অন্ত্রের ক্যান্সারে আক্রান্ত রিচার্ড হ্যাডলি। এর মধ্যেই অস্ত্রোপচার করে অপসারণ করা হয়েছে টিউমার। শিগগিরই শুরু হবে কেমোথেরাপি।
  • ৪৯০ রান তুলে নিউ জিল্যান্ডের বিশ্বরেকর্ড
    ছেলেদের অনেক আগেই ওয়ানডে ক্রিকেটকে চারশ রানের ইনিংস উপহার দিয়েছিল মেয়েদের ক্রিকেট। নিউ জিল্যান্ডের মেয়েরা গড়েছিল সেই রেকর্ড রান। নিজেদের সেই রেকর্ড এবার নতুন উচ্চতায় তুলে নিল কিউই মেয়েরা। ৫০ ওভারে দলীয় সংগ্রহকে নিয়ে গেল পাঁচশর কাছে!
  • নিউ জিল্যান্ড কোচ হেসনের পদত্যাগ
    বিশ্বকাপের এক বছর আগে নতুন প্রধান কোচ খুঁজতে হবে নিউ জিল্যান্ডকে। পরিবারকে বেশি সময় দিতে দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন মাইক হেসন।
  • নিউ জিল্যান্ডের সেরা বোল্ট
    হাতের বল সাদা হোক বা লাল, ২২ গজে পারফরম্যান্স দারুণ উজ্জ্বল। স্বীকৃতির রাতটিও তাই আলোকিত তার আলোয়। নিউ জিল্যান্ড ক্রিকেটের বছরের সবচেয়ে বড় দুটি পুরস্কার পেয়েছেন ট্রেন্ট বোল্ট।
  • সোধি বীরত্বে সিরিজ জিতল নিউ জিল্যান্ড
    দিনের শুরুটা কী দুর্দান্ত ছিল ইংল্যান্ডের। প্রথম দুই বলে তুলে নিয়েছিল দুই উইকেট। তবে টেলএন্ডার ব্যাটসম্যানদের প্রতিরোধে শেষটা ছিল জো রুটদের জন্য হতাশার। ইশ সোধি ও নিল ওয়েগনারের দৃঢ়তায় ক্রাইস্টচার্চ টেস্ট ড্র করেছে নিউ জিল্যান্ড।
  • ম্যাচ বাঁচানোর লড়াইয়ে নিউ জিল্যান্ড
    চতুর্থ দিন ইংল্যান্ডকে হতাশ করেছেন নিউ জিল্যান্ডের দুই ওপেনার। ৩৮২ রানের কঠিন লক্ষ্য তাড়ায় মাটি কামড়ে উইকেটে পড়ে আছেন টম ল্যাথাম ও জিত রাভাল।
  • বড় লক্ষ্য দেওয়ার পথে ইংল্যান্ড
    দারুণ লড়াই করলেন নিউ জিল্যান্ডের টেলএন্ডাররা। তবে স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনের চমৎকার বোলিংয়ে লিড পেল ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসের দায়িত্বশীল ব্যাটিংয়ে ক্রাইস্টচার্চ টেস্টে স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে এগিয়ে গেছে জো রুটের দল।
  • ব্রড, অ্যান্ডারসনের ছোবলের পর ওয়াটলিংয়ের লড়াই
    জনি বেয়ারস্টোর পঞ্চম সেঞ্চুরিতে তিনশ ছাড়ানো ইংল্যান্ড ভালো অবস্থানে আছে ক্রাইস্টচার্চ টেস্টে। স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনের দারুণ বোলিংয়ে বিপাক পড়া নিউ জিল্যান্ড লড়ছে বিজে ওয়াটলিংয়ের দৃঢ়তায়।
  • বোল্ট-সাউদির তোপের পর বেয়ারস্টোর প্রতিরোধ
    ৫৮ রানে গুটিয়ে যাওয়ার স্মৃতি এখনও টাটকা। ইংলিশদের আবারও বিপাকে ফেলেছিলেন টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট। তবে অসাধারণ ব্যাটিংয়ে দলকে সেই বিপর্যয় থেকে উদ্ধার করেছেন জনি বেয়ারস্টো।
  • ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারাল নিউ জিল্যান্ড
    প্রথম ইনিংসে মাত্র ৫৮ রানে গুটিয়ে যাওয়া ইংল্যান্ড দারুণ লড়াই করল দ্বিতীয় ইনিংসে। কিন্তু ট্রেন্ট বোল্ট, নিল ওয়েগনার ও টড অ্যাস্টলের দাপুটে বোলিংয়ে প্রথম টেস্ট ইনিংস ব্যবধানে জিতেছে নিউ জিল্যান্ড।
  • নিকোলসের সেঞ্চুরির পর বোল্টের ছোবল
    বৃষ্টিময় দুটি দিন শেষে আলোকিত অকল্যান্ড। মাঠের পারফরম্যান্সেও আবার আলো ছড়াল নিউ জিল্যান্ড। হেনরি নিকোলসের ক্যারিয়ার সেরা ইনিংসে বাড়ল লিড। ট্রেন্ট বোল্টের দুটি ছোবলে বাড়ল ইংলিশদের বিপদ। ম্যাচের লাগাম তাই কিউইদের হাতে।
  • অকল্যান্ড টেস্টের তৃতীয় দিনেও বৃষ্টির হানা
    ম্যাচের প্রথম দিনের সেই সুখস্মৃতি এখন নিউ জিল্যান্ডের কাছে মনে হতে পারে সুদূর অতীত। নিজ দেশের আবহাওয়াই হয়ে দাঁড়িয়েছে নিজেদের শত্রু। টানা দুই দিন লিড বাড়ানোর অগ্রযাত্রায় বাধা হয়ে দাঁড়াল বৃ্ষ্টি।
  • বৃষ্টির আগে উইলিয়ামসনের রেকর্ড গড়া সেঞ্চুরি
    মাইলফলক ছিল হাতের নাগালেই। সকালে কাঙ্ক্ষিত সেই ঠিকানায় পৌঁছে গেলেন কেন উইলিয়ামসন। গড়লেন নিউ জিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ড। তবে সারা দিনের প্রাপ্তি বলতে ওটুকুই। বৃষ্টি যে খেলাই হতে দিল না সেভাবে!
  • বোল্ট-সাউদির সুইংয়ে ৫৮ রানে অলআউট ইংল্যান্ড
    অনুকূল কন্ডিশনে অসাধারণ সুইং বোলিংয়ের পসরা সাজিয়ে বসলেন ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি। গোলাপি বলে তাদের দারুণ সব ডেলিভারির জবাব খুঁজে পেল না ইংল্যান্ড। দিবা-রাত্রির টেস্টের প্রথম সেশনেই ৫৮ রানে গুটিয়ে গেল জো রুটের দল।
  • বেয়ারস্টো ঝড়ে সিরিজ ইংল্যান্ডের
    টানা দুই ম্যাচে সেঞ্চুরি করলেন জনি বেয়ারস্টো। পেলেন দুই রকমের স্বাদ। আগের ম্যাচে হেরেছিল ইংল্যান্ড। এবার তার ঝড়ো সেঞ্চুরিতে উড়ে গেল নিউ জিল্যান্ড।
  • টেইলরের দারুণ ইনিংসে সমতায় নিউ জিল্যান্ড
    ওয়ানডে ক্রিকেটের অন্যতম সেরা এক ইনিংস খেলে রস টেইলর নিউ জিল্যান্ডকে এনে দিয়েছেন দারুণ জয়। বাঁচিয়ে রেখেছেন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের আশা।
  • রোমাঞ্চকর ম্যাচে জিতে এগিয়ে ইংল্যান্ড
    সামনে থেকে নেতৃত্ব দিলেন কেন উইলিয়ামসন। দারুণ এক সেঞ্চুরি করলেন নিউ জিল্যান্ড অধিনায়ক। কিন্তু তাকে মাঠ ছাড়তে হল হারের হতাশায়। রোমাঞ্চকর ম্যাচে নাটকীয় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।
  • টেইলরের সেঞ্চুরির পর স্যান্টনারের ঝড়
    বিপর্যয়ে নেমে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দিলেন রস টেইলর। টম ল্যাথামের সঙ্গে গড়ে তুললেন বড় জুটি। শেষ দিকে ঝড় তুলে সময়ের দাবি মেটালেন মিচেল স্যান্টনার। ম্যাচের লাগাম অনেকবার হাতবদল হওয়ার উত্তেজনাপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে হারাল নিউ জিল্যান্ড।
  • ত্রিদেশীয় সিরিজের শিরোপা অস্ট্রেলিয়ার
    ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। অ্যাশটন অ্যাগারের দারুণ বোলিংয়ের পর ডার্চি শর্টের ফিফটিতে ফাইনালে নিউ জিল্যান্ডকে হারিয়েছে দলটি।
  • রোমাঞ্চকর লড়াই জিতেও বাদ ইংল্যান্ড
    অধিনায়ক ওয়েন মর্গ্যানের ফিফটিতে রোমাঞ্চকর লড়াইয়ে নাটকীয় জয় পেল ইংল্যান্ড। অতিথিদের সঙ্গে পেরে না উঠলেও দ্বিতীয় দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড। 
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে অস্ট্রেলিয়ার রেকর্ড জয়
    মার্টিন গাপটিলের সেঞ্চুরিতে টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড স্পর্শ করেও জিততে পারল না নিউ জিল্যান্ড। ডেভিড ওয়ার্নার ও ডার্চি শর্টের বিস্ফোরক ব্যাটিংয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড গড়ল অস্ট্রেলিয়া।
  • উইলিয়ামসনের ব্যাটে নিউ জিল্যান্ডের জয়
    টি-টোয়েন্টিতে সময়টা ভালো কাটছিল না কেন উইলিয়ামসনের। সাবেক ক্রিকেটারদের প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন নিউ জিল্যান্ড অধিনায়ক। দারুণ এক ইনিংসে যেন সব সমালোচনার জবাব দিলেন উইলিয়ামসন। তার ঝড়ো ফিফটিতে ইংল্যান্ডকে হারাল নিউ জিল্যান্ড।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে দিয়ে শুরু অস্ট্রেলিয়ার
    বিলি স্ট্যানলেক আর অ্যান্ড্রু টাইয়ের দারুণ বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানরা। বোলাররাও পারেনি ছোট পুঁজি নিয়ে লড়াই করতে। গ্লেন ম্যাক্সওয়েল ও ক্রিস লিনের দারুণ ব্যাটিংয়ে বড় জয় দিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে অস্ট্রেলিয়া।
  • নিউ জিল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টির শীর্ষে পাকিস্তান
    ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তান ঘুরে দাঁড়িয়েছে টি-টোয়েন্টিতে। পিছিয়ে পড়েও নিউ জিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো জিতেছে টি-টোয়েন্টি সিরিজ। তৃতীয় ম্যাচে ১৮ রানের জয় সরফরাজ আহমেদের দলকে নিয়ে গেছে র‌্যাঙ্কিংয়ের চূড়ায়।
  • নিউ জিল্যান্ডে পরাজয়ের বৃত্ত ভাঙল পাকিস্তান
    দারুণ ফিফটিতে পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দিলেন ফখর জামান, বাবর আজম। বোলিংয়ে বাকিটা সারলেন মোহাম্মদ আমির, ফাহিম আশরাফ। নিউ জিল্যান্ডে পরাজয়ের বৃত্ত ভাঙল অতিথিরা। সফরে পেল প্রথম জয়।
  • টি-টোয়েন্টিতেও নিউ জিল্যান্ডের সামনে অসহায় পাকিস্তান
    ট্রেন্ট বোল্ট বিশ্রামে, নেই নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনও। বদলে গেছে সংস্করণ। কিন্তু বদলাল না দুই দলের পারফরম্যান্সের চিত্র। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তানি ব্যাটিংয়ের দৈন্যদশা টি-টোয়েন্টিতেও। জয়ে সিরিজ শুরু করল নিউ জিল্যান্ড।
  • পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল নিউ জিল্যান্ড
    হারের দুয়ার থেকে দারুণ লড়াই করল পাকিস্তানের লোয়ার-মিডল ও লোয়ার অর্ডার। নিষ্প্রাণ হয়ে পড়া ম্যাচে ফেরাল প্রাণ। তাতে রোমাঞ্চ জমল, কিন্তু শেষ পর্যন্ত ম্যাচের ফলে বদল এল না। পাকিস্তানের আরেকটি হার। নিউ জিল্যান্ড সিরিজ জিতল ৫-০ ব্যবধানে।
  • পাকিস্তানের বিপক্ষে নিউ জিল্যান্ডের টি-টোয়েন্টি দলে হুইলার
    পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য নিউ জিল্যান্ড দলে ফিরেছেন অলরাউন্ডার বেন হুইলার। পঞ্চম ও শেষ ওয়ানডের পর সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেও বিশ্রাম পেয়েছেন বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট।
  • নিউ জিল্যান্ডে হেরেই চলেছে পাকিস্তান
    নিউ জিল্যান্ডে স্বাগতিকদের সঙ্গে ওয়ানডেতে পেরেই উঠছে না পাকিস্তান। হ্যামিল্টনে চার ফিফটিতে লড়াইয়ের পুঁজি গড়া অতিথিরা হেরে গেছে কলিন ডি গ্র্যান্ডহোম, কলিন মানরো ও হেনরি নিকোলসের তিন ফিফটির কাছে।  
  • বোল্টের ৫ উইকেটে বিধ্বস্ত পাকিস্তান
    বাঁচা-মরার ম্যাচে ট্রেন্ট বোল্টের সামনে দাঁড়াতেই পারেনি পাকিস্তান। তাদের ৭৪ রানে গুটিয়ে দিয়ে বড় জয় তুলে নিয়েছে নিউ জিল্যান্ড।
  • গাপটিল ঝড়ে পাকিস্তানকে হারাল নিউ জিল্যান্ড
    পাকিস্তানকে আশা দেখিয়েছিল দুই বোলার হাসান আলি আর শাদাব খানের ব্যাটিং। কিন্তু আসল কাজ বোলিংয়ে কিছু করতে পারেননি তারা। এগিয়ে আসতে পারেননি অন্য কোনো বোলারও। মার্টিন গাপটিলের ঝড়ো ফিফটি আর রস টেইলরের দায়িত্বশীল ব্যাটিংয়ে সহজ জয় পেয়েছে নিউ জিল্যান্ড।
  • উইলিয়ামসনের সেঞ্চুরিতে পাকিস্তানকে হারাল নিউ জিল্যান্ড
    ফখর জামানের ব্যাটে ম্যাচে ফিরেছিল পাকিস্তান। বড় রান তাড়ায় শুরুতেই হোঁচট খাওয়া দলটি জাগিয়েছিল আশা। কিন্তু সেই রোমাঞ্চে জল ঢেলে দিল বৃষ্টি। কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে জয় দিয়ে সিরিজ শুরু করল নিউ জিল্যান্ড।
  • ব্যাটে, বলে ও দলে শীর্ষে নিউ জিল্যান্ড
    ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে কলিন মানরো। বোলারদের শীর্ষে ইশ সোধি। ব্যাটে-বলে যারা শীর্ষে, তাদের দল কেন থাকবে পিছিয়ে! আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে দল হিসেবেও শীর্ষে নিউ জিল্যান্ড।
  • মানরোর রেকর্ড সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের বিশাল জয়
    প্রথম দুই ম্যাচে ফিফটি ছোঁয়ার পর কলিন মানরোকে ফেরাতে পেরেছিল ওয়েস্ট ইন্ডিজ। এবার আর পারেনি। তিন অঙ্ক ছুঁয়ে নিউ জিল্যান্ডের বাঁহাতি ওপেনার গড়েছেন রেকর্ড। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে কেন উইলিয়ামসনের দল।
  • বছরের প্রথম ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে
    নতুন বছরের প্রথম আন্তর্জাতিক ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে। পরিত্যক্ত হয়েছে নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।
  • নিউ জিল্যান্ডের ওয়ানডে দলে গাপটিল
    চোট কাটিয়ে নিউ জিল্যান্ডের ওয়ানডে দলে ফিরেছেন মার্টিন গাপটিল। পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের ১৩ সদস্যের দলে জায়গা ধরে রেখেছেন দুই স্পিনার মিচেল স্যান্টনার ও টড অ্যাস্টল।
  • ফিলিপস, মানরোর ফিফটিতে নিউ জিল্যান্ডের জয়
    নিয়মিত খেলোয়াড়দের কয়েকজনকে বিশ্রাম দেওয়া নিউ জিল্যান্ড জিতেছে সহজেই। কলিন মানরো ও গ্লেন ফিলিপসের ফিফটিতে প্রথম টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে স্বাগতিকরা।
  • ওয়ানডেতেও উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল নিউ জিল্যান্ড
    টেস্টের মতো ওয়ানডেতেও নিউ জিল্যান্ডের কাছে সিরিজের সব ম্যাচে হারল ওয়েস্ট ইন্ডিজ। বোলারদের লড়াই বিফলে গেছে নিদারুণ ব্যাটিং ব্যর্থতায়। ট্রেন্ট বোল্ট, মিচেল স্যান্টনারদের দারুণ ব্যাটিংয়ে তৃতীয় ও শেষ ওয়ানডেতে অনায়াস জয় পেয়েছে নিউ জিল্যান্ড।
  • বোল্টে বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ
    হেনরি নিকোলস, জর্জ ওয়ার্কার ও রস টেইলরের তিন ফিফটিতে বড় সংগ্রহ গড়া নিউ জিল্যান্ড পেয়েছে অনায়াস জয়। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিয়েছেন ট্রেন্ট বোল্ট। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড।
  • ব্রেসওয়েল, অ্যাস্টল এগিয়ে নিলেন নিউ জিল্যান্ডকে
    ১৪ মাস পর দলে ফিরেই দুর্দান্ত বোলিং করলেন ডগ ব্রেসওয়েল। অভিষেকে আলো ছড়ালেন টড অ্যাস্টল। জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করল নিউ জিল্যান্ড।
  • উইন্ডিজকে উড়িয়ে নিউ জিল্যান্ডের সিরিজ জয়
    নিউ জিল্যান্ডের জয় ছিল অনুমিতই। দেখার ছিল, কতটা লড়াই করতে পারে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু খুব একটা বেগ পেতে হলো না স্বাগতিকদের। কিউই বোলিং আক্রমণে আরেকবার উড়ে গেল ক্যারিবিয়ান ব্যাটিং।
  • টেইলরের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরির পর বিপদে ওয়েস্ট ইন্ডিজ
    এই দিনের জন্য অপেক্ষা তার দীর্ঘদিনের। ১৬তম সেঞ্চুরি হয়ে গিয়েছিল গত বছরের নভেম্বরে। এরপর বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে কয়েকবার কাছে গিয়েও পাননি। অবশেষে রস টেইলর পৌঁছলেন কাঙ্ক্ষিত ঠিকানায়। ১৭তম টেস্ট সেঞ্চুরিতে ছুঁলেন মার্টিন ক্রো ও কেন উইলিয়ামসনের রেকর্ড।
  • বোলিংয়ের আগে বোল্ট-সাউদির ব্যাটিং ঝলক
    বল হাতে দুজনের ভালো বোলিং অনুমিতই ছিল। সেটি তারা করেছেনও। তবে তার আগে ব্যাট হাতেও ওয়েস্ট ইন্ডিজকে ভোগালেন টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট। প্রথম দিনে ওয়েস্ট ইন্ডিজের লড়াই দ্বিতীয় দিনে গেল হারিয়ে। বড় লিডের পথে নিউ জিল্যান্ড।
  • রাভালের পর ডি গ্র্যান্ডহোমের লড়াই
    শুরুতে দারুণ ব্যাট করলেন জিত রাভাল। সাতে নেমে ওয়ানডে ঘরানায় ফিফটি করলেন কলিন ডি গ্র্যান্ডহোম। মাঝের সময়টায় দারুণ লড়াই করল ক্যারিবিয়ান বোলাররা। প্রথম দিনে তাই নিউ জিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ প্রায় সমানে সমান।
  • অনায়াসেই জিতল নিউ জিল্যান্ড
    আগের দিন যে প্রতিরোধ গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ, চতুর্থ দিনে তা ভেঙে গেল বালির বাধের মত। নিউ জিল্যান্ডের দারুণ বোলিংয়ে ধসে গেল ক্যারিবিয়ান ব্যাটিং। বড় ব্যবধানেই জিতল কিউইরা।
  • অভিষেকে ব্লান্ডেলের সেঞ্চুরির পর ব্র্যাথওয়েটের লড়াই
    এই টেস্টে সুযোগ পেয়েছেন নিয়মিত উইকেটকিপার বিজে ওয়াটলিং চোটে ছিটকে যাওয়ায়। সুযোগ পেয়ে সেই টম ব্লান্ডেলই গড়লেন এমন কীর্তি, ওয়াটলিংয়ের ফেরাই এখন কঠিন! অভিষেকে দারুণ এক অপরাজিত সেঞ্চুরি করেছেন ব্লান্ডেল। নিউ জিল্যান্ড উঠেছে রান পাহাড়ে। ওয়েস্ট ইন্ডিজ হার বাঁচাতে লড়ছে ক্রেইগ ব্র্যাথওয়েটের ব্যাটে।
  • ঝড়ো সেঞ্চুরিতে ডি গ্র্যান্ডহোমের রেকর্ড
    উইকেট ব্যাটিং বান্ধব। দল শক্ত অবস্থানে। প্রতিপক্ষের বোলিং ধারহীন। মঞ্চ ছিল তাই প্রস্তুত। সাজানো সেই মঞ্চে ঝড় তুললেন কলিন ডি গ্র্যান্ডহোম। উপহার দিলেন রেকর্ড গড়া সেঞ্চুরি। তবে কাছে গিয়েও সেঞ্চুরি হাতছাড়া করেছেন রস টেইলর।
  • ওয়াগনারের ৭ উইকেটে গুঁড়িয়ে গেল ক্যারিবিয়ান ব্যাটিং
    সুইং বোলারদের দলে তার কাজটি একটু ভিন্ন। গতি আর বাউন্সে প্রতিপক্ষকে কাবু করা। নতুন মৌসুমের প্রথম দিনটিতেই নিজের সেই ভূমিকায় দারুণ উজ্জ্বল নিল ওয়াগনার। নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসারের আগুনে বোলিংয়ে পুড়ল ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং।
  • বোলারদের নৈপুণ্যে সিরিজ ভারতের
    নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও সিরিজ জিতল ভারত। ব্যাটিং দুরূহ উইকেটে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন ব্যাটসম্যানরা। বাকিটা সেরেছেন জাসপ্রিত বুমরাহ, যুজবেন্দ্র চাহালরা।
  • মানরো ঝড়ে ভারতকে হারাল নিউ জিল্যান্ড
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে রান খরা কাটালেন কলিন মানরো। দলের প্রয়োজনের সময় ফিরলেন ছন্দে। তার দারুণ সেঞ্চুরির পর ট্রেন্ট বোল্টের ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে সহজেই ভারতকে হারাল নিউ জিল্যান্ড।
  • রোমাঞ্চকর ম্যাচ জিতে সিরিজ ভারতের
    রোহিত শর্মার বড় সেঞ্চুরি, বিরাট কোহলির আরেকটি সেঞ্চুরি। দুজনের বড় জুটি। ভারতের বড় রান। সব কিছুকেই ম্লান করে দেওয়ার সম্ভাবনা জাগিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু শেষের দিকে অসাধারণ বোলিং করলেন জাসপ্রিত বুমরাহ। কিউইরা খেই হারাল শেষ কয়েক ওভারে। রোমাঞ্চকর ম্যাচটি জিতে ভারত জিতে নিল সিরিজও।
  • দারুণ বোলিং-ব্যাটিংয়ে সমতায় ফিরল ভারত
    দারুণ বোলিংয়ে পেসাররা নাড়িয়ে দিলেন নিউ জিল্যান্ডের টপ অর্ডার। আগের ম্যাচ থেকে শিক্ষা নিয়ে স্পিনাররাও বল করলেন দুর্দান্ত। রান তাড়ায় ব্যাটসম্যানরা এগিয়ে গেলেন মসৃণভাবে। আগের ম্যাচের হারকে পেছনে ফেরে ভারত জিতল অনায়াসে।
  • ট্রিপল সেঞ্চুরিতে রেকর্ড বইয়ে ‘বুড়ো’ প্যাপস
    বয়স পেরিয়ে গেছে ৩৮। এই বয়সের আগেই অবসরে চলে যান বেশিরভাগ ক্রিকেটার। নিউ জিল্যান্ডের মতো দেশে দ্রুত অবসরে যাওয়ার হারটা আরও বেশি। অথচ এই বয়সেই মাইকেল প্যাপস শুরু করলেন নতুন আরেকটি মৌসুম। আর সেই মৌসুমের শুরুতেই নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • টেইলর-ল্যাথামের জুটি হারিয়ে দিল ভারতকে
    নিজের ২০০তম ওয়ানডেতে দারুণ সেঞ্চুরিতে ভারতকে টানলেন বিরাট কোহলি। কিন্তু ম্যাচ শেষে তার মুখে নেই হাসি। ভারত অধিনায়কের কীর্তি আড়াল করে দিল রস টেইলর ও টম ল্যাথামের দুর্দান্ত জুটি আর নিউ জিল্যান্ডের অসাধারণ জয়।
  • নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে রাভাল, গ্র্যান্ডহোম, ব্রুম
    উদ্বোধনী ব্যাটসম্যান জিত রাভাল,  অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম ও মিডল অর্ডার ব্যাটসম্যান নিল ব্রুম আগামী মৌসুমের জন্য নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে এসেছেন।
  • আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেন রনকি
    নিউ জিল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান লুক রনকি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। বাংলাদেশের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচটি হয়ে থাকলো তার ক্যারিয়ারের শেষ।
  • সেই কার্ডিফেই আরেকটি মহাকাব্য
    বল বাউন্ডারিতে ছুটতেই মুষ্টিবদ্ধ হাত বাতাসে ছুঁড়লেন মোসাদ্দেক। ড্রেসিং রুমের দিকে তাকিয়ে মাহমুদউল্লাহর হুঙ্কার। ব্যালকনিতে তখন আর সবার সঙ্গে মাশরাফি বিন মুর্তজার বাঁধনহারা উল্লাস। ১২ বছর আগের সেই দিনটি কি মনে পড়ছিল বাংলাদেশ অধিনায়কের!
  • সাকিব-মাহমুদউল্লাহ বীরত্বে টিকে রইল বাংলাদেশ
    বাঁচা-মরার ম্যাচে নিউ জিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে শেষ চারে খেলার আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ।
  • ‘কঠিন চ্যালেঞ্জ জানাবে বাংলাদেশ’
    বৃষ্টি পিছু ছাড়ছেই না নিউ জিল্যান্ডের। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে সম্ভাব্য দুই পয়েন্টের অর্ধেক খেয়ে নিয়েছে বৃষ্টি। বাংলাদেশের বিপক্ষে বাঁচামরার জয়ের ম্যাচের আগের দিনের অনুশীলন সেশনও গেল বৃষ্টির পেটে!
  • সবার আগে শেষ চারে ইংল্যান্ড
    তিন অর্ধশতকে ইংল্যান্ডকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছেন অ্যালেক্স হেলস, জো রুট ও জস বাটলার। তিনশ ছাড়ানো সেই লক্ষ্যকে নিউ জিল্যান্ডের জন্য অসম্ভব বানিয়েছেন জেইক বল, লিয়াম প্লানকেটরা। ৮৭ রানের সহজ জয়ে সবার আগে শেষ চার নিশ্চিত করেছে ওয়েন মর্গ্যানের দল।
  • হেইজেলউডের ক্যারিয়ার সেরা বোলিং, উইলিয়ামসনের শতক
    এজবাস্টনে তাসমান পারের দুই দেশের লড়াইয়ের রোমাঞ্চে জল ঢেলে দিয়েছে বৃষ্টি। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচটি শেষ পর্যন্ত হয় পরিত্যক্ত।
  • রান উৎসবের ম্যাচে গাপটিল, থারাঙ্গার শতক
    এজবাস্টনে ঝড় বয়ে গেল বোলারদের ওপর দিয়ে। রান উৎসবের ম্যাচে শতক পেয়েছেন দুই দলের দুই উদ্বোধনী ব্যাটসম্যান মার্টিন গাপটিল ও উপুল থারাঙ্গা। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে নিউ জিল্যান্ড।
  • প্রাপ্তির আলোয় উদ্ভাসিত জয়
    হারানোর ছিল কিছু। পাওয়ার ছিল অনেক কিছু। সেই আশায় বাংলাদেশ ছুটল। বাংলাদেশ জিতল।অসাধারণ এই জয়ের মালায় প্রাপ্তির দারুণ সব ফুলের মনমাতানো সুবাস!
  • ব্যাটে-বলে উজ্জ্বল বাংলাদেশের দুর্দান্ত জয়
    বাজে ফিল্ডিংয়ের পরও দারুণ বোলিংয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে তাড়া করার মতোই লক্ষ্য পেয়েছিল বাংলাদেশ। তামিম ইকবাল-সাব্বির রহমানের শতরানের জুটিতে ব্যাটিংয়ে শুরুটাও ছিল চমৎকার। মাঝে খানিক ছন্দপতনের পর ম্যাচ শেষ করে এসেছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। দেশের বাইরে নিউ জিল্যান্ডের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম জয়।
  • নিউ জিল্যান্ডই চ্যাম্পিয়ন, রানার্সআপ বাংলাদেশ
    খেলছিল নিউ জিল্যান্ড ও আয়ারল্যান্ড; তবে ম্যাচে না থেকেও ছিল বাংলাদেশ। মাশরাফিদের ট্রফি জয়ের সম্ভাবনা ধরে রাখতে এই ম্যাচে হারত হতো নিউ জিল্যান্ডকে। উল্টো আইরিশদের উড়িয়ে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে গেল কিউইরা।
  • নিউ জিল্যান্ডের সঙ্গে এবারও পেরে উঠল না বাংলাদেশ
    ব্যাটিংয়ে ছিল আরেকটু বেশি রান না পাওয়ার হতাশা। সেটি পুষিয়ে দেওয়া গেল না বোলিংয়েও। লড়াই কিছুটা হলো, কিন্তু জয় পাওয়া হলো না। বরং আর কিছু রান বেশি না হওয়ার আক্ষেপটাই পোড়াল শেষ পর্যন্ত। দেশের বাইরে নিউ জিল্যান্ডের বিপক্ষে জয় অধরাই রইল বাংলাদেশের।
  • ব্যাটিং-বোলিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    দারুণ বোলিং করেছেন মুস্তাফিজুর রহমান, নিয়েছেন ২ উইকেট। তাসকিন আহমেদকে পেছনে ফেলে এই ম্যাচে খেলা রুবেল হোসেনও নিয়েছেন ২ উইকেট। কিন্তু অন্য বোলারদের কাছ থেকে খুব একটা সহায়তা পাননি তারা। ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে নিউ জিল্যান্ডের কাছে ৪ উইকেটে হেরেছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • ও’ব্রায়েনের সেঞ্চুরি ছাপিয়ে কিউইদের নায়ক স্যান্টনার
    লড়াইটা এক পর্যায়ে হয়ে দাঁড়িয়েছিল নিউ জিল্যান্ড বনাম নায়াল ও’ব্রায়েন। সেই মঞ্চেই হঠাৎ নায়ক হিসেবে আবির্ভূত হলেন মিচেল স্যান্টনার। সেঞ্চুরিয়ান ও’ব্রায়েনকে ফেরালেন। গুটিয়ে দিলেন আইরিশদের লেজও। হারের শঙ্কা উড়িয়ে জিতল নিউ জিল্যান্ড।
  • বিশ্বকাপের পথে আরও এগোনোর সুযোগ মাশরাফিদের
    ত্রিদেশীয় সিরিজে ভালো করে সরাসরি বিশ্বকাপে খেলার পথে আরও এগোনোর সুযোগ বাংলাদেশের সামনে। তবে প্রাপ্তির সম্ভাবনার সঙ্গে মাশরাফি বিন মুর্তজার দলের সামনে আছে হারানোর শঙ্কাও।
  • নিউ জিল্যান্ড দলে ফিরলেন ম্যাকক্লেনাগান, মিল্ন, অ্যান্ডারসন
    আইপিএলে নিজেদের ফিটনেস প্রমাণ করে চ্যাম্পিয়ন্স ট্রফির নিউ জিল্যান্ড দলে ফিরেছেন দুই পেসার মিচেল ম্যাকক্লেনাগান ও অ্যাডাম মিল্ন এবং অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন।
  • বাংলাদেশকে নিয়ে ত্রিদেশীয় সিরিজে নতুন চেহারার নিউ জিল্যান্ড
    মূল দল বা আশেপাশে থাকা ১০ জন ব্যস্ত থাকবেন আইপিএলে। আগামী মাসে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে তাই খেলবে নতুন চেহারার এক নিউ জিল্যান্ড দল। যে দলকে নেতৃত্বে দেবেন টম ল্যাথাম।
  • আন্তর্জাতিক ক্রিকেটকে এলিয়টের বিদায়
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন নিউ জিল্যান্ডের অল-রাউন্ডার গ্র্যান্ট এলিয়ট।
  • আবারও নিউ জিল্যান্ডের সেরা উইলিয়ামসন
    পারফরম্যান্সে, নেতৃত্বে, পরিচিতি আর ভাবমূর্তিতে তিনি ক্রমেই হয়ে উঠছেন নিউ জিল্যান্ড ক্রিকেটের মুখ। পুরস্কারটিও তাই তার নামের পাশেই সবচেয়ে বেশি মানায়। টানা দ্বিতীয়বার নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার রিচার্ড হ্যাডলি মেডেল জিতেছেন কেন উইলিয়ামসন।
  • ধুঁকছে দক্ষিণ আফ্রিকা, আশায় নিউ জিল্যান্ড
    সময়ের ভেলায় পেরিয়ে গেছে এক যুগের বেশি। টানা ১৫ টেস্ট দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারেনি নিউ জিল্যান্ড। দীর্ঘ সেই খরা কাটার আশা এবার করতেই পারে কিউইরা। চতুর্থ দিনে তারা দারুণভাবে বাগে পেয়েছে প্রেটিয়াদের। শেষ দিনে স্রেফ কাজ শেষ করার পালা।
  • উইলিয়ামসনের রেকর্ড গড়া ইনিংসে এগিয়ে নিউ জিল্যান্ড
    উড়ে এল বাউন্সার, ছোঁড়া হলো ইয়র্কার। চ্যালেঞ্জ জানাল রিভার্স সুইং আর নিখুঁত লাইন-লেংথ। দিনজুড়ে সব সামলে নিলেন কেন উইলিয়ামসন। সোজা ব্যাট, আলতো হাত; রক্ষণ আর আক্রমণে চোখ জুড়ানো সৌন্দর্য। মাইলফলক ছোঁয়ার দিনে অসাধারণ এক অপরাজিত ইনিংসে নিউ জিল্যান্ডকে এগিয়ে নিলেন অধিনায়ক।
  • হেনরির তোপের পর উদ্বোধনী জুটির দৃঢ়তা
    কুইন্টন ডি ককের ব্যাটে তিনশ ছাড়িয়েছে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ। টম ল্যাথাম ও জিত রাভালের ব্যাটে জবাব দিচ্ছে নিউ জিল্যান্ড।
  • হ্যামিল্টনে চাপে দক্ষিণ আফ্রিকা
    হ্যামিল্টন টেস্টের শুরুতেই চাপে পড়েছে দক্ষিণ আফ্রিকা। ম্যাট হেনরি ও কলিন ডি গ্র্যান্ডহোমের দারুণ বোলিংয়ে প্রথম দিন সুবিধাজনক অবস্থানে আছে নিউ জিল্যান্ড।
  • মহারাজের স্পিনে কুপোকাত নিউ জিল্যান্ড
    এগিয়ে থেকেই দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু দিন শেষ হতে হতে ম্যাচই শেষ হয়ে যাবে, ভাবতে পারেননি হয়ত তারাও! অভাবনীয় কিছুই করে দেখালেন কেশভ মহারাজ। পেস-বান্ধব বেসিন রিজার্ভে স্পিন জালে আটকালেন কিউইদের!
  • দক্ষিণ আফ্রিকার লেজের ঝাপটায় বেহাল নিউ জিল্যান্ড
    সকালটা ছিল নিউ জিল্যান্ডের জন্য স্বপ্নের মত। দুপুরের রোদে স্বপ্ন গেল মিলিয়ে। বিকেলে বাড়ল হতাশা। আর শেষ সময়টা যেন দুঃস্বপ্ন। দক্ষিণ আফ্রিকার জন্য দিনটি ঠিক উল্টো। দুঃস্বপ্নের শুরু আর স্বপ্নময় শেষ!
  • নিকোলসের সেঞ্চুরির পর দুমিনি-চমক
    মিডল অর্ডারে নেই রস টেইলরের ভরসা, নতুন বলে নেই ট্রেন্ট বোল্ট। ঘাসের ছোঁয়া থাকা উইকেটে টস হার। ম্যাচের শুরুতেই নেই টপ অর্ডারের তিন উইকেট। তার পরও দিন শেষে এগিয়ে নিউ জিল্যান্ড।
  • শেষ দিনের রোমাঞ্চ ভেসে গেল বৃষ্টিতে
    আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনা ছিল ৮০ শতাংশ। শঙ্কাটাই সত্যি হলো। বৃষ্টিতে একটি বলও গড়ায়নি ডানেডিন টেস্টের শেষ দিনে। ড্র হলো নিউ জিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট।
  • নিউ জিল্যান্ডের সামনে দেয়াল দু প্লেসি
    চার-চারটি ক্যাচ মিস। দুটি অসফল রিভিউ, একটি রিভিউ না নেওয়ার হতাশা। ডিন এলগারের প্রতিরোধ দীর্ঘসময় ভাঙতে না পারা। মূল ফাস্ট বোলারের চোট নিয়ে মাঠ ছাড়া। নিউ জিল্যান্ডের জন্য পুরো দিনটিই হতাশার হচ্ছিল। শেষ ঘন্টায় বদলে গেল চিত্র। শেষ সময়ে তিন উইকেট বদলে দিল ম্যাচেরই মোড়।
  • উইলিয়ামসনের সেঞ্চুরি, মহারাজের ৫ উইকেট
    দিনের খেলা তখন শেষ ভাগে। হঠাৎই বেজে উঠল মাঠের ফায়ার এলার্ম। একটু ছোটাছুটি। খেলা বন্ধ। মাঠের তিন হাজারের বেশি দর্শককে সরিয়ে নেওয়া হলো বাইরে!
  • বোল্টের সুইং, উইলিয়ামসনের প্রশান্তি
    মন্থর উইকেটেও ট্রেন্ট বোল্টের লেট সুইংয়ের জাদু। কেন উইলিয়ামসনের ব্যাটে বরাবরের নির্ভরতা, চোখ আর মনকে প্রশান্তি দেওয়া শটের সমাহার। ম্যাড়ম্যাড়ে ক্রিকেটের প্রথম দিনে এগিয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। দারুণ লড়াইয়ের পর দ্বিতীয় দিনে এগিয়ে গেল নিউ জিল্যান্ড।
  • এলগারের সেঞ্চুরিতে উদ্ধার দক্ষিণ আফ্রিকা
    টস জিতে ফাফ দু প্লেসি এমন সিদ্ধান্ত নিলেন, গত ৬ বছরে যে পথে পা বাড়াননি কেউ। ২০১১ সালের জানুয়ারি থেকে টানা ২২ টেস্ট পর নিউ জিল্যান্ডের মাটিতে টস জিতে ব্যাটিং নিলেন কেউ! শুরুটা যেমন ছিল, তাতে মনে হচ্ছিলো সিদ্ধান্তের জন্য পস্তাবেন প্রোটিয়া অধিনায়ক। তবে ডিন এলগারের দারুণ সেঞ্চুরিতে দূর হয়েছে দুর্ভাবনা।
  • নিউ জিল্যান্ড ২৮০, গাপটিল অপরাজিত ১৮০
    মন্থর উইকেট। মাঝ বিরতিতে ২৮০ রানের লক্ষ্যটা একটু বেশিই মনে হচ্ছিলো কেন উইলিয়ামসনের। সেই ম্যাচ শেষ ৫ ওভার আগেই, নিউ জিল্যান্ড অধিনায়কের মুখে জয়ের হাসি। কঠিন কাজটি অনায়াস হয়ে গেল অসাধারণ এক ইনিংসে, যেটিকে উইলিয়ামসন বলছেন, কঠিন উইকেটে তার দেখা সেরা ইনিংস!
  • ডি ভিলিয়ার্স আর ৪ পেসারে উড়ে গেল নিউ জিল্যান্ড
    কুইন্টন ডি ককের রেকর্ড গড়া টানা পঞ্চম অর্ধশতক। রেকর্ড গড়া ৯ হাজারে আরও এগিয়ে এবি ডি ভিলিয়ার্স। চার পেসারে কিউই ব্যাটিং গুঁড়িয়ে যাওয়া। সবকিছুর যোগফল, দক্ষিণ আফ্রিকার বিশাল জয়।
  • রেকর্ড গড়া টেইলরে থামল দ. আফ্রিকার জয়যাত্রা
    রস টেইলরের অর্জনের দিনে রোমাঞ্চকর লড়াইয়ে জিতেছে নিউ জিল্যান্ড। নিজেদের টানা জয়ের রেকর্ড স্পর্শের পরের ম্যাচেই হেরে গেল দক্ষিণ আফ্রিকা।
  • দারুণ জয়ে রেকর্ড স্পর্শ করল দক্ষিণ আফ্রিকা
    এবি ডি ভিলিয়ার্স ছিলেন বাধা হয়ে। তাকে সামলানোতেই হয়ত ছিল কিউইদের মনোযোগ। কিন্তু ম্যাচটা বের করে নিয়ে গেলেন আন্দিলে ফেলুকওয়েয়ো। শেষ তুলির আঁচড়টা অবশ্য ডি ভিলিয়ার্সই দিলেন। দারুণ জয়ে দক্ষিণ আফ্রিকা স্পর্শ করল নিজেদের রেকর্ড।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে দক্ষিণ আফ্রিকার শুরু
    আগের ৩৬ ঘণ্টায় তুমুল বৃষ্টি হয়েছে অকল্যান্ডে। ম্যাচটি নিয়েই ছিল শঙ্কা। শেষ পর্যন্ত বৃষ্টি থামলেও উঠল ঝড়। ব্যাট-বলের সেই ‘প্রোটিয়া ঝড়ে’ উড়েই গেল নিউ জিল্যান্ড।
  • টেইলরের রেকর্ড ছোঁয়া শতকে সিরিজ নিউ জিল্যান্ডের
    তাসমান পারের দুই দেশের লড়াইয়ে শেষ হাসি নিউ জিল্যান্ডের। রস টেইলরের রেকর্ড ছোঁয়া শতকে সিরিজ জিতেছে কেন উইলিয়ামসনের দল। চ্যাপেল-হ্যাডলি ট্রফি ঘরে তুলতে ক্যারিয়ার সেরা বোলিং করা ট্রেন্ট বোল্টের রয়েছে দারুণ অবদান।
  • বৃষ্টিতে পরিত্যক্ত নিউ জিল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ
    লম্বা সময় অপেক্ষার পর যখন একটু আশা জেগেছিল খেলা হওয়ার ঠিক তখনই ফিরে এলো বৃষ্টি। তাতে ভেসে গেল নিউ জিল্যান্ড-অস্ট্রেলিয়ার দ্বিতীয় ওয়ানডে।
  • স্টয়নিসের অবিশ্বাস্য ব্যাটিংয়েও অস্ট্রেলিয়ার হার
    অবিশ্বাস্য ব্যাটিংয়ে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে প্রায় অসম্ভব এক জয়ের দিকে নিয়ে গিয়েছিলেন মার্কাস স্টয়নিস। জয় যখন তার দলের হাত ছোঁয়া দূরত্বে, তখনই ১১ নম্বর ব্যাটসম্যান জশ হেইজেলউডকে রান আউট করে নাটকীয় জয় তুলে নিয়েছে নিউ জিল্যান্ড।
  • আরও একবার আশা ভঙ্গের গল্প
    অনেক আশা নিয়ে শুরু। আশার পালে শুরুর দিকে জোর হাওয়া। মাঝ দরিয়া পার হতে না হতেই হঠাৎ তরী টালমাটাল। শেষ পর্যন্ত তীরের অনেক দূরেই ডুবে যাওয়া। সফরের শুরু থেকে চলছে একই চক্র। আসলে বছরের পর বছর ধরেই। বাংলাদেশ সেই আশাভঙ্গের পুরোনো ও চেনা গল্প!
  • নিকোলস আর কিউই লেজের ঝাপটা
    বৃষ্টিতে ভেসে যাওয়া দিন ভাসিয়ে নিল যেন বাংলাদেশের শরীরী ভাষা ও মোমেন্টামও। দ্বিতীয় দিনে দাপুটে বাংলাদেশ চতুর্থ দিন সকালে বিবর্ণ। লিড পাওয়ার আশায় শুরু হয়েছিল দিন, উল্টো গুণতে হলো বড় লিড।
  • বড় হার দিয়েই সফর শেষ বাংলাদেশের
    দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় একদিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পরও চার দিনে ক্রাইস্টচার্চ টেস্ট হেরেছে বাংলাদেশ।
  • বৃষ্টিতে পরিত্যক্ত তৃতীয় দিনের খেলা
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো কাজ হয়নি। মাঠেই নামতে পারেননি বাংলাদেশ ও নিউ জিল্যান্ডের খেলোয়াড়রা। টানা বৃষ্টিতে ভেসে গেছে ক্রাইস্টচার্চ টেস্টের তৃতীয় দিনের খেলা। 
  • সেই অ্যালট, এই অ্যালট
    হাতের রিস্ট ব্যান্ড, গায়ের জার্সি খুলে রেখেছেন অনেক আগেই। কেতাদুরস্ত পোশাকে দিন কাটে প্রশাসকের ব্যস্ততায়। চেহারা ও শরীরে সময়ের ছাপ কিছুটা পড়েছে। তবু চিনে নিতে খুব একটা সমস্যা হয় না। ১৯৯৯ বিশ্বকাপ যারা দেখেছেন, তারা হয়তো মানুষটিকে ভুলবেন না কখনোই। সেই টুর্নামেন্টের বিস্ময়, জেফ অ্যালট!
  • তিন পেসার আর সাকিবের ঝলক
    সকালটা ছিল ঝলমলে রোদ। দুপুর থেকেই আকাশ মেঘলা। বিকেলে টুপটাপ বৃষ্টি। শরীর জমিয়ে দেওয়া হিম বাতাস; ‘টিপিক্যাল’ নিউ জিল্যান্ড আবহাওয়া। কিন্তু হ্যাগলি ওভালে তখন শুধুই বাংলাদেশ! ২২ গজে চলছে সাকিবের-রাজত্ব। কে বলবে, কন্ডিশন বিরুদ্ধ আর উইকেট সিমিং ও বাউন্সি! যেন বাংলাদেশেরই আপন আঙিনা।
  • সাকিবের ৩ উইকেটে ম্যাচে ফিরল বাংলাদেশ
    প্রথম দিন ২৮৯ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশকে লড়াইয়ে রেখেছেন বোলাররা।
  • নিখুঁত বোলিংয়ে নিউ জিল্যান্ডের ‘ভালো দিন’
    হ্যাগলি ওভালে ব্যাটিং যখন সহজ মনে হচ্ছিল তখনই নিজেদের সামর্থ্যটা দেখিয়েছেন নিউ জিল্যান্ডের পেসাররা। টিম সাউদি, ট্রেন্ট বোল্টের দারুণ বোলিংয়ে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। বাংলাদেশকে প্রথম দিনেই অলআউট করায় বোলিং ইউনিটকে কৃতিত্ব দিয়েছেন দিনের সেরা বোলার সাউদি। 
  • দিনটি হতে পারত আরও ভালো
    একটি দারুণ জুটি। আরও অনেক সম্ভাবনার অপমৃত্যু। লেজের ব্যাটসম্যানদের লড়াই। বেশ কিছু আক্ষেপ। সবকিছুর যোগফলে প্রাপ্তিটা পুরোনো। সিরিজে আগের আরও বেশ কিছু দিনের মত ক্রাইস্টচার্চেও প্রথম দিনের সারসংক্ষেপ, দিনটি ভালো হতে পারত আরও!
  • মাঠে ট্রেন্ট বোল্ট, গ্যালারিতে গর্বিত বাবা
    ট্রেন্ট বোল্টের ফুল লেংথ বলে সাকিব আল হাসানের ড্রাইভ। বোলারের ঠিক সোজাসুজি পেছনে গ্যালারিতে যন্ত্রণার মতো ভঙ্গি করলেন একজন। চোখে মুথে তার বিরক্তির ছাপ, “এতো সামনে কেন? আরেকটু পেছনে পিচ করিয়ে বল বাইরে টেনে নেওয়া যায় না…!” প্রতিটি বলেই তার কিছু না কিছু বলার আছে। আলাপ জমতে সময় লাগল না। হুট করে নিজেই বললেন, “ইউ নো হোয়াট, আই অ্যাম হিজ ড্যাড…।”
  • ২৮৯ রানে অলআউট বাংলাদেশ
    ক্রাইস্টচার্চে দ্বিতীয় ও শেষ টেস্টে প্রথম ইনিংসে ২৮৯ রানে অলআউট হয়েছে বাংলাদেশ।
  • বাংলাদেশকে বোল্টের সমীহ
    ম্যাচের ফল যাই হোক নিউ জিল্যান্ডে এবারের সফরের প্রতিপক্ষের শ্রদ্ধা আদায় করে নিয়েছে বাংলাদেশ। ট্রেন্ট বোল্ট মুগ্ধ ওয়েলিংটনে দুরূহ কন্ডিশনে অতিথিদের দারুণ ব্যাটিংয়ে। বাঁহাতি এই পেসার মনে করেন ক্রাইস্টচার্চে একই চেহারায় দেখা যাবে বাংলাদেশের ব্যাটসম্যানদের।
  • নতুন করে শুরু করলে ধোনির মত হতে চাইব: হ্যারিস
    টাক মাথায় এখনও তুলে রাখেন সানগ্লাস। এখনও দুর্দান্ত স্মাট। তবে জার্সির বদলে বেশিরভাগ সময়ই গায়ে এখন সুট-টাই। ৪৭ বছর বয়সেও মনে হলো বেশ ফিট। জানালেন, এখনও ক্লাব ক্রিকেট খেলছেন! ক্রিস হ্যারিস; এক সময় তাকে ছাড়া ভাবা যেত না নিউ জিল্যান্ডের ওয়ানডে দল। ক্রিকেট ছাড়ার পর ক্যারিয়ার গড়েছেন বিপণনে। তবে ধারাভাষ্য দিয়ে আছেন আন্তর্জাতিক ক্রিকেটের স্পর্শেও। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে সাবেক নিউ জিল্যান্ড অলরাউন্ডার কথা বললেন তার ক্যারিয়ার ও এখনকার জীবন নিয়ে…
  • স্বপ্ন দেখার ম্যাচে দুঃস্বপ্নের হার
    একদিন আগেও উড়তে থাকা শ্বেত পায়রাগুলি হয়ে গেল নির্জীব; ডানা মেলার সামর্থ্য নেই, স্রেফ একটু-আধটু হাওয়ায় দুলুনি! খেলোয়াড়দের শরীরী ভাষার এই বদলই যেন বাংলাদেশের পারফরমান্সের প্রতিচ্ছবি। প্রথম ইনিংসে স্বপ্নকে ছাড়িয়ে যাওয়া টেস্ট ম্যাচের শেষটা হলো দুঃস্বপ্নের বিভীষিকায়।
  • হতাশার হারের সঙ্গী বিব্রতকর রেকর্ড
    প্রথম ইনিংসে ৫৯৫ রানে ইনিংস ঘোষণা করেও হারতে হলো ওয়েলিংটন টেস্ট! অবিশ্বাস্য এই ব্যর্থতায় ‘বিব্রতকর’ এক রেকর্ড এখন নিজেদের করে নিয়েছে মুশফিকুর রহিমের দল। টেস্ট ইতিহাসে প্রথম ইনিংসে এত বেশি রান করে হারেনি কোনো দল।
  • তালগোল পাকিয়ে বাংলাদেশের অবিশ্বাস্য হার
    এক সময়ে জয়ের স্বপ্ন দেখা বাংলাদেশ শেষ পর্যন্ত হেরেছে বড় ব্যবধানে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে তালগোল পাকানোর পর বোলাররাও পারেননি লড়াই করতে। তাই সেই হারের বৃত্তেই মুশফিকুর রহিমের দল। ওয়েলিংটন টেস্ট ৭ উইকেটে জিতেছে নিউ জিল্যান্ড।
  • পাকিস্তানের মতো বাংলাদেশেরও ধসের অপেক্ষায় ল্যাথাম
    পঞ্চম দিনের উইকেটে ঘটতে পারে যে কোনো কিছু। পাকিস্তানের বিপক্ষে আগের সিরিজের উদাহরণের কথা মাথায় রেখেই জয়ের আশা ছাড়ছে না নিউ জিল্যান্ড। টম ল্যাথাম মনে করছেন, সকালে দ্রুত ৩ উইকেট তুলে নিতে পারলে এখনও ফল সম্ভব।
  • হঠাৎই শঙ্কার মেঘ
    মিচেল স্যান্টনারের গুলির বেগে নিখুঁত থ্রোতে রান আউট মেহেদী হাসান মিরাজ। মাঠের বড় পর্দায় যখন ভেসে উঠেছে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত, মাঠের দুই আম্পায়ার তুলে নিলেন বেলসও। উৎকণ্ঠার মাঝেও বাংলাদেশের ড্রেসিং রুমে একটু স্বস্তি। দিনটা তো অন্তত শেষ হলো!
  • বাংলাদেশের কাছাকাছিই থামল নিউ জিল্যান্ড
    সকাল দশটায় আম্পায়াররা মাঠ পরিদর্শন করে জানালেন, খেলা শুরু হবে ঠিক সময়েই। মানে সাড়ে দশটায়। অথচ দুই দল তখনও মাঠেই আসেনি! আগের রাত থেকেই ছিল থেমে থেমে বৃষ্টি। সেটি চলছিল রোববার সকাল থেকেও। কিন্তু হুট করেই রোদের ঝিলিক। তড়িঘড়ি মাঠে এসে কোনো রকমে গা গরম করেই মাঠে নামল বাংলাদেশ।
  • ৩ উইকেট আর ইমরুলের চোটে চাপে বাংলাদেশ
    শেষ বিকেলে নেই তিন উইকেট। আহত হয়ে স্ট্রেচারে করে মাঠ ছেড়েছেন ইমরুল কায়েস; আঙুলে চোট আছে অধিনায়ক মুশফিকুর রহিমের- তাই অস্বস্তিতে বাংলাদেশ।
  • মুশফিক থাকলে ওয়ানডে-টি-টোয়েন্টিও অন্যরকম হতো: টেইলর
    চোখের অস্ত্রোপচারের কারণে খেলতে পারেননি ওয়ানডে সিরিজে। টি-টোয়েন্টি সিরিজে পাননি সুযোগ। রঙিন পোশাকের সিরিজটি দেখেছেন বাইরে থেকে। টেস্টে তো মাঠে থেকেই দেখলেন। বাংলাদেশের পারফরম্যান্সে মুগ্ধ রস টেইলর। কিউই ব্যাটসম্যানের মতে, মুশফিকুর রহিম থাকলে অন্যরকম হতে পারত সীমিত ওভারের সিরিজও।
  • ৩ উইকেট আর পাঁচটি সুযোগ
    মার্টিন ক্রোর সেঞ্চুরির রেকর্ড ছোঁয়ার হাতছানি। মুহূর্তটার সাক্ষী হতে গ্যালারিতে রস টেইলরের বাবা-মা আর পরিবারের বেশ কজন। টেইলর থমকে গেলেন দারুণ শুরুর পরও। থিতু হওয়া কেন উইলিয়ামসনকে সরানোর দুঃসাধ্য কাজটিও হয়ে গেল তাসকিন আহমেদের গোলায়। কিন্তু টম ল্যাথামের দেয়ালে মুখ থুবড়ে পড়ল সব প্রচেষ্টা। ঠিক প্রথম ওয়ানডের মতো!
  • ইনিংস ঘোষণার আগে সাব্বির ঝলক
    লোয়ার অর্ডারদের আড়াল করে আস্তে আস্তে দলকে টেনে নিচ্ছিলেন সাব্বির রহমান। হুট করেই এল ইনিংস ঘোষণা। ঘণ্টাখানেক ব্যাট করে ইনিংস ছেড়ে দিয়েছে বাংলাদেশ।
  • তৃতীয় দিন শেষে ৩০৩ রান পিছিয়ে নিউ জিল্যান্ড
    প্রথম ইনিংসে বাংলাদেশের ৫৯৫ রানের জবাবে ৩ উইকেট হারিয়ে ২৯২ রান তুলে তৃতীয় দিন শেষ করছে কেন উইলিয়ামসনের দল।
  • জুটির চূড়ায় সাকিব-মুশফিক
    দৃঢ় পায়ে এগিয়ে চলা, একটু একটু করে উপরে ওঠা। চূড়ায় ওঠার পথে শেষ পদক্ষেপটা হলো রাজকীয়। কেন উইলিয়ামসনকে ডাউন দ্য উইকেটে এসে মুশফিকুর রহিমের ছক্কা। সাকিব আল হাসানের সঙ্গে মিলে গড়লেন নতুন ইতিহাস। টেস্টে বাংলাদেশের সবচেয়ে বড় জুটি!
  • ক্রিকেট ইতিহাসের আনন্দ ঘর!
    নিউ জিল্যান্ডের সব মাঠের মতো বেসিন রিজার্ভও সবুজ মখমল। সীমানা ঘিরে কাঠের সাদা বেষ্টনি। পাশেই গ্যালারিতে ওঠার পথ। সেখানে পা দিতেই চোখে পড়ল লোহার একটা চাকতি। ম্যানহোলের ঢাকনার মতো। ভালো করে খেয়াল করতেই চমকে উঠতে হলো। ওই চাকতি আসলে একটি স্মারক!
  • মুমিনুলকে ভোলেননি ওয়াগনার
    তিন বছরের বেশি সময় আগে ঢাকা টেস্টে মুমিনুল হকের বিপক্ষে খেলেছিলেন নিল ওয়াগনার। ওই ম্যাচের মতো এবারও তার দলকে ভোগাচ্ছেন বাংলাদেশের এই টপ অর্ডার ব্যাটসম্যান।
  • তামিমদের ইতিবাচক ব্যাটিংয়ে ‘ব্যাকফুটে’ নিউ জিল্যান্ড
    বাংলাদেশের সহ-অধিনায়ক তামিম ইকবালের মতো নিউ জিল্যান্ডের পেসার নিল ওয়াগনারও মনে করছেন, ওয়েলিংটন টেস্টের প্রথম দিনটি অতিথিদের। টস জিতে সহায়ক কন্ডিশনে বোলিং নেওয়া স্বাগতিকরা এখন কিছুটা চাপে।
  • গুমোট দিনে তামিম-মুমিনুলের আলো
    চারপাশে দমকা হাওয়ার শো শো শব্দ, যেন উড়িয়ে নেবে সব কিছু। ঘূর্ণিঝড় নয়, ওয়েলিংটনে এই তীব্র বাতাস নিত্য দিনের ব্যাপার! মেঘলা আকাশও স্বাভাবিক এখানে। উইকেটে সবুজের ছোঁয়া তো প্রত্যাশিতই। বাংলাদেশের ভেঙে পড়াটা তাই অস্বাভাবিক হতো না। বরং হলো উল্টো!
  • প্রথম দিনে বাংলাদেশের ব্যাটিং দৃঢ়তা
    ওয়েলিংটন টেস্টের প্রথম দিন সিমিং কন্ডিশনে দৃঢ়তার সঙ্গে ব্যাট করেছে মুশফিকুর রহিমের দল।
  • সাফল্যের পথে যাত্রা শুরুর আশা
    বাংলাদেশ দল তখন সবে অনুশীলনে এসেছে। একজন-দুজন করে মাঠে পা রাখতে শুরু করেছেন ক্রিকেটাররা। হঠাৎ কেঁপে উঠল বেসিন রিজার্ভ। ভূমিকম্প! গ্র্যান্ড স্ট্যান্ডে দাঁড়িয়ে মুহূর্তখানেকের জন্য মনে হলো, দালানটিই যেন ভেঙে পড়বে।
  • চ্যালেঞ্জ আশা করছেন উইলিয়ামসন
    নিউ জিল্যান্ডের কন্ডিশনে খুব বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই বাংলাদেশের ক্রিকেটারদের। তবে এই ঘাটতি পুষিয়ে নেওয়ার মতো মেধাবী ক্রিকেটারের কমতি নেই মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন দলে। তাই নিউ জিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন মনে করছেন, দুই ম্যাচের সিরিজে তাদের বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।
  • সবুজের আড়ালে রান হাসে
    “এটা তো আপনার হোমগ্রাউন্ড?” প্রশ্নটা শুনে একটু ভ্রু কুঁচকে তাকালেন তামিম ইকবাল। বুঝে উঠতে সময় নিলেন খানিকটা। রসিকতাটা ধরতে পেরে মুখে হাসি, “ওই যে দেখেন, মাঠের বাইরে হোটেলটা দেখা যায়, ওখানেই থাকতাম আমি…।” হ্যাঁ, এই বেসিন রিজার্ভ কিছুদিনের জন্য তামিমের ঘরের মাঠ ছিল!
  • মাঠ থেকে উইকেট আলাদা করা কঠিন!
    এমনিতে উইকেট নিয়ে কথা বলতে গেলেই হাতজোড় করে ক্ষান্তি চান তামিম ইকবাল। বরাবরই বলেন, উইকেট সম্পর্কে তার ধারণা নেই। তবে এদিন দেখা গেল বেশ আগ্রহ। নিজে থেকেই ডেকে নিয়ে বললেন, “দেখেন তো, মাঠের মধ্যে উইকেট কোনটা?” প্রশ্ন করে তাকিয়ে রইলেন হাসি হাসি মুখে। যেন খুব মজা পাচ্ছেন!
  • মুশফিকদের সামনে উইন্ডিজকে পেছনে ফেলার সুযোগ
    নিউ জিল্যান্ডের সফরের শুরুটা ভীষণ হতাশার বাংলাদেশের জন্য। সীমিত ওভারের ক্রিকেটে বিবর্ণ দলটির সামনে শেষটা রাঙিয়ে রাখার সুযোগ। মুশফিকুর রহিমদের সামনে ওয়েস্ট ইন্ডিজকে ছাপিয়ে যাওয়ার হাতছানি।
  • সুযোগ হারিয়ে আরেকটি সিরিজ হার
    শহর থেকে শহর, ভেন্যু থেকে ভেন্যু। বাংলাদেশ দল পেরিয়ে আসছে শত শত মাইল। কিন্তু পেছনে পড়ছে না দুঃসময়। নিউ জিল্যান্ডের প্রতিটি ভেন্যু অপরূপ সৌন্দর্যের লীলাভূমি; তবে বাংলাদেশের জন্য যেন সুযোগ হারানোর বধ্যভূমি!