• আইপিএলের জন্য উইন্ডিজ সফরের সময় পাচ্ছে না দ. আফ্রিকা!
    দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে উন্মুখ ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু আইপিএলের জন্য সেপ্টেম্বরে সময় বের করতে না পারা প্রোটিয়ারা অনির্দিষ্ট সময়ের জন্য স্থগিত করেছে ক্যারিবিয়ান সফর।
  • করোনাভাইরাস: দ. আফ্রিকা নারী দলের ৩ জন আক্রান্ত
    ইংল্যান্ড সফরের জন্য প্রস্তুতি ক্যাম্পের আগে দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের তিন জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। তাদের সবাইকে ১০ দিনের আইসোলেশনে পাঠানো হয়েছে।
  • ফেরার পথে ছিলেন ডি ভিলিয়ার্স: ডি কক
    অবসর ভেঙে এবি ডি ভিলিয়ার্সের ফেরা নিয়ে চলছিল আলোচনা। টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার এই বিস্ফোরক ব্যাটসম্যানের খেলার সম্ভাবনা নিয়ে হচ্ছিল অনেক কথা। করোনাভাইরাসের প্রকোপে থমকে গেছে সব। এর মাঝেই কুইন্টন ডি কক জানালেন, আবার দেশের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে খেলার পথে ছিলেন ডি ভিলিয়ার্স।
  • অসহায় শিশুদের মুখে খাবার তুলে দিতে দু প্লেসির উদ্যোগ
    করোনাভাইরাসের এই দুর্যোগের সময় অসহায় শিশুদের খাবারের ব্যবস্থা করতে নিজের ব্যাট ও গোলাপি রঙের ওয়ানডে জার্সি নিলামে তুলতে যাচ্ছেন ফাফ দু প্লেসি।
  • দক্ষিণ আফ্রিকার অ্যাওয়ার্ডে ডি ককের জয়জয়কার
    দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার মনোনীত হয়েছেন কুইন্টন ডি কক। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার বার্ষিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এই কিপার-ব্যাটসম্যান জিতেছেন আরও দুটি পুরস্কার, বর্ষসেরা টেস্ট ক্রিকেটার ও ক্রিকেটারদের চোখে সেরা ক্রিকেটার।
  • হঠাৎ অবসরের কারণ জানালেন ডি ভিলিয়ার্স
    দারুণ ছন্দে থাকার পরও ২০১৮ সালে হুট করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন এবি ডি ভিলিয়ার্স। তার অমন সিদ্ধান্ত চমকে দিয়েছিল ক্রিকেট বিশ্বকে। দক্ষিণ আফ্রিকার বিস্ফোরক এই ব্যাটসম্যান এবার জানালেন, হঠাৎ অবসরের কারণ। ২০১৫ বিশ্বকাপের সেমি-ফাইনালে নিউ জিল্যান্ডের বিপক্ষে হারে কতটা চোট পেয়েছিলেন তিনি, শোনালেন সেই গল্প। জাতীয় দলকে বিদায় জানানোর সিদ্ধান্তেও যা প্রভাব ফেলেছিল।
  • ডি ভিলিয়ার্সের জন্য ডাবল সেঞ্চুরি পাননি গেইল!
    যদি এবি ডি ভিলিয়ার্স না নামতেন আর অমন করে বোলারদের ওপর চড়াও না হতেন-কি হতে পারতো এখনও ভাবেন ক্রিস গেইল। ক্যারিবিয়ান বিস্ফোরক এই ওপেনারের বিশ্বাস, তেমনটা না হলে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে সেই ম্যাচে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি পেয়ে যেতেন তিনি।
  • এনটিনির চোখে কঠিনতম ব্যাটসম্যান লারা
    অস্ট্রেলিয়া, ভারত সফর ছিল মাখায়া এনটিনির জন্য সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ। তবে এই দুই দেশের কেউ নয়, দক্ষিণ আফ্রিকার সাবেক এই পেসারের চোখে তার মুখোমুখি হওয়া কঠিনতম ব্যাটসম্যান ব্রায়ান লারা।
  • হ্যাকিংয়ের শিকার দক্ষিণ আফ্রিকার লাইফ হেলথকেয়ার
    সাইবার হামলার শিকার হয়েছে দক্ষিণ আফ্রিকার লাইফ হেলথকেয়ার। মঙ্গলবার প্রতিষ্ঠানটি জানিয়েছে, আফ্রিকার দক্ষিণাঞ্চলের কার্যক্রমে সাইবার হামলার ঘটনায় ভর্তি ব্যবস্থা, ব্যবসা প্রক্রিয়াকরণ ব্যবস্থা এবং ইমেইল সার্ভার ক্ষতিগ্রস্থ হয়েছে।
  • শোয়েবের গতি, অ্যান্ডারসনের সুইং চাই রাবাদার
    সময়ের সেরা ফাস্ট বোলারদের একজন কাগিসো রাবাদা। সুযোগ থাকলে অন্য পেসারদের কার কোন গুণ বেছে নিতেন তিনি? দক্ষিণ আফ্রিকান পেসার নাম বললেন চার জনের। জানালেন, তাদের কোন গুণগুলো তিনি পেতে চাইতেন।
  • ফিল্ডিংয়ের নায়কের চোখে সর্বকালের সেরা ডি ভিলিয়ার্স
    ক্রিকেট ইতিহাসের সেরা ফিল্ডারদের ছোট্ট তালিকায়ও থাকেন জন্টি রোডস। অনেকের মতে, তিনিই সেরা। তবে ফিল্ডিংয়ের এই কিংবদন্তি নিজে সর্বকালের সেরা ফিল্ডার বলছেন এবি ডি ভিলিয়ার্সকে।
  • টেস্ট অধিনায়ক হতে চান এলগার
    দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের নেতৃত্ব থেকে ফাফ দু প্লেসি সরে যাওয়ার পর তার সম্ভাব্য উত্তরসূরি নিয়ে চলছে আলোচনা। এর মাঝে নিজের ইচ্ছার কথা জানিয়ে রাখলেন ডিন এলগার। জানালেন, প্রস্তাব পেলে ইতিবাচকভাবে ভাববেন তিনি।
  • অ্যান্ডারসনের সঙ্গে তুলনীয় স্কিল আমার নেই: স্টেইন
    নিজেদের দেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারি তারা। তবে জেমস অ্যান্ডারসনের সঙ্গে নিজের তুলনার কোনো সুযোগ দেখেন না ডেল স্টেইন। দক্ষিণ আফ্রিকান এই পেসারের মতে, অ্যান্ডারসনের মতো স্কিল নেই তার।
  • মালিঙ্গার গোলা আসে আম্পায়ারের টাই থেকে!
    এর আগে কখনও লাসিথ মালিঙ্গার মুখোমুখি হননি। লঙ্কান পেসারের বিপক্ষে খেলার আগে অভিজ্ঞদের কাছ থেকে পরামর্শ চেয়েছিলেন অ্যান্ড্রু হল। সতীর্থরা দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডারকে বলেছিলেন, মালিঙ্গা বোলিংয়ে এলে আম্পায়ারের টাইয়ের দিকে তাকিয়ে থাকতে। আগুনে গোলাগুলো আসে সেখান থেকেই।
  • ডি ভিলিয়ার্সের প্রিয় বন্ধু কোহলি
    আইপিএলে সেই ২০১১ আসর থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে একসঙ্গে খেলে আসছেন দুজন। দীর্ঘ পথচলায় ঘনিষ্ঠতা বেড়েছে মাঠের বাইরেও। এবি ডি ভিলিয়ার্স জানালেন, ক্রিকেটে তার সবচেয়ে কাছের বন্ধুদের একজন বিরাট কোহলি। ক্রিকেটের বাইরেও জীবনের সবকিছু নিয়ে নিয়মিত কথা হয় দুজনের।
  • চলে গেলেন ডনাল্ড-ডিপেনারদের মেন্টর উই ক্রনিয়ে
    চলে গেলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক হানসি ক্রনিয়ের বাবা উই ক্রনিয়ে। পাকস্থলীর ক্যান্সারে দীর্ঘদিন ভুগে সোমবার রাতে মারা যান ফ্রি স্টেট ক্রিকেটের সাবেক এই প্রেসিডেন্ট।
  • টেস্ট অধিনায়ক হতে চান মহারাজ
    ফাফ দু প্লেসি দায়িত্ব ছাড়ার পর থেকে শূন্য হয়ে আছে দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়কের পদ। এই সংস্করণে কে হবেন প্রোটিয়াদের নতুন অধিনায়ক? এগিয়ে এসেছেন কেশব মহারাজ। বাঁহাতি এই স্পিনার পেতে চান নেতৃত্ব।
  • সঠিক সময়েই নেতৃত্ব ছেড়েছি: দু প্লেসি
    সেই ১৩ বছর বয়সে নেতৃত্বের শুরু। নানা ধাপ পেরিয়ে ফাফ দু প্লেসি হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। নিজের অন্যতম কঠিন মৌসুমে ছাড়েন নেতৃত্ব। এবার মনোযোগ দিতে চান নতুন অধিনায়কদের তৈরির দিকে।
  • দ. আফ্রিকার শ্রীলঙ্কা সফর স্থগিত
    সফর সূচির এখনও বেশ দেরি আছে। তবে পরিস্থিতির উন্নতির কোনো লক্ষণ না থাকায় আগেভাগেই সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকা। স্থগিত করেছে শ্রীলঙ্কা সফর।
  • লম্বা মেয়াদের দায়িত্বে স্মিথ
    দুঃসময়ে ভারপ্রাপ্ত ক্রিকেট পরিচালকের দায়িত্ব নেওয়া গ্রায়েম স্মিথকে এই পদে স্থায়ী করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। আগামী দুই বছর দায়িত্বে থাকবেন দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক।
  • করোনাভাইরাস সঙ্কটে অনিশ্চয়তায় ডি ভিলিয়ার্সের ফেরা
    করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্বজুড়ে থমকে আছে ক্রিকেট। থেমে আছে এবি ডি ভিলিয়ার্সের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা নিয়ে আলোচনাও। ফেরার সেই সম্ভাবনা একেবারেই শেষ হয়ে যেতে পারে, যদি করোনাভাইরাসের কারণে পিছিয়ে যায় টি-টোয়েন্টি বিশ্বকাপ।
  • রান মেশিনকে নিয়ে বাংলাদেশে আসতে পারে নিউ জিল্যান্ড
    জন্ম, বেড়ে ওঠা, ক্রিকেটার হয়ে ওঠা, সবই দক্ষিণ আফ্রিকায়। কিন্তু জন্মভূমিতে থমকে গিয়েছিল ক্রিকেটের পথচলা। ক্যারিয়ারকে নতুন গতি দিতে ডেভন কনওয়ে পাড়ি জমিয়েছিলেন নিউ জিল্যান্ডে। সেখানেই খুলেছে সাফল্যের দুয়ার। খ্যাতি পেয়েছেন ‘রান মেশিন’ হিসেবে। আগামী অগাস্টে কিউইদের হয়েই তাকে দেখা যেতে পারে বাংলাদেশ সফরে!
  • জন্মভূমি ছেড়ে যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে চান পিট
    চোখে ওয়ানডে বিশ্বকাপে খেলার স্বপ্ন। তবে দক্ষিণ আফ্রিকার হয়ে ২০২৩ আসরে খেলার সম্ভাবনা ক্ষীণ। তাই জন্মভূমি ছেড়ে নতুন ঠিকানায় যাচ্ছেন ডেন পিট। আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে চান যুক্তরাষ্ট্রের হয়ে।
  • করোনাভাইরাস: ভারত থেকে ফিরে ‘আইসোলেশনে’ ডি ককরা
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সিরিজ স্থগিত হয়ে যাওয়ায় ভারত থেকে দেশে ফিরেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। সেখানে ডি কক, দু প্লেসিদের ১৪ দিন অন্যদের থেকে আলাদা থাকার পরামর্শ দেওয়া হয়েছে।
  • বৃষ্টিতে ভেসে গেল ভারতের ম্যাচ
    পরের ম্যাচগুলো হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। দর্শকদের গ্যালারিতে বসে খেলা দেখার শেষ সুযোগ ছিল কেবল এই ম্যাচে। বৃষ্টি উপেক্ষা করে এসেছিলেনও কিছু দর্শক। তবে তাদের ফিরতে হলো হতাশা নিয়ে। ভারত ও দক্ষিণ আফ্রিকার প্রথম ওয়ানডে বৃষ্টিতে ভেসে গেছে।
  • দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ার হয়ে ব্যাটিংয়ে একাই লড়লেন মার্নাস লাবুশেন। তার দারুণ সেঞ্চুরির পরও দল পেল না বড় পুঁজি। নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন দক্ষিণ আফ্রিকার বোলাররা। বাকি কাজটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করে ছাড়ল দক্ষিণ আফ্রিকা।
  • ফাইনালে ভারতের সামনে অস্ট্রেলিয়ার মেয়েরা
    বিশ্বকাপের সেমি-ফাইনাল, চাপ ছিল প্রবল। রোমাঞ্চ ছড়িয়েছিল ম্যাচে। শেষ পর্যন্ত জয়ের হাসি অস্ট্রেলিয়ার মেয়েদের মুখে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ষষ্ঠবারের মত নিশ্চিত করল স্বাগতিকরা।
  • এনগিডি-মালানের ঝলকে দক্ষিণ আফ্রিকার জয়
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন লুঙ্গি এনগিডি। অভিষেকে প্রথম বলেই ফেরা ইয়ানেমান মালানের এবার হলো উল্টো অভিজ্ঞতা। দারুণ এক সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে দলের জয়কে সঙ্গে নিয়ে ফিরলেন। এক ম্যাচ বাকি থাকতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।
  • দলে ফিরলেন দু প্লেসি, নতুন মুখ লিন্ডে
    ঘরের মাঠে ইংল্যান্ডের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজেও আছেন বিশ্রামে। ২০১৯ বিশ্বকাপের পর ওয়ানডে খেলেননি ফাফ দু প্লেসি। ভারত সফর দিয়ে সাত মাস পর এই সংস্করণে ফিরছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক।
  • ক্লাসেনের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল দ. আফ্রিকা
    অভিজ্ঞ ক্রিকেটারদের অনুপস্থিতিতে দলকে টানলেন হাইনরিখ ক্লাসেন। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। সম্মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। স্টিভ স্মিথের লড়াই থামিয়ে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে হারাল দক্ষিণ আফ্রিকা। 
  • কুঁচকির চোটে অস্ট্রেলিয়া, ভারত সিরিজ শেষ রাবাদার
    কুঁচকির চোটে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন কাগিসো রাবাদা। ভারতের বিপক্ষেও ওয়ানডে সিরিজে খেলা হবে না দক্ষিণ আফ্রিকার তরুণ এই পেসারের।
  • দ.আফ্রিকাকে গুঁড়িয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    নিউল্যান্ডসে বল টেম্পারিংয়ের ঘটনায় ঝড় বয়ে গিয়েছিল স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারের উপর দিয়ে। সেই মাঠে ফিরে যেন তাণ্ডব চালালেন এই দুই ব্যাটসম্যান। বিস্ফোরক ইনিংস খেললেন অ্যারন ফিঞ্চও। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রানের পাহাড় গড়ে সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া।
  • দ. আফ্রিকা ওয়ানডে দলে মহারাজ, নেই দু প্লেসি
    লম্বা সময় পর দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলে ফিরেছেন বাঁহাতি স্পিনার কেশব মহারাজ। ইংল্যান্ডের পর অস্ট্রেলিয়ার বিপক্ষেও ওয়ানডে সিরিজের দলে নেই সাবেক অধিনায়ক ফাফ দু প্লেসি।
  • নাটকীয় জয়ে সিরিজে ফিরল দক্ষিণ আফ্রিকা
    ক্রিজে ডেভিড ওয়ার্নার। জয়ের জন্য শেষ ১৮ বলে প্রয়োজন ২৫ রান। হাতে ৭ উইকেট। সিরিজ নিশ্চিত করার পথেই ছিল অস্ট্রেলিয়া। কী দারুণ তিনটি ওভারই না করলেন লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা ও আনরিক নরকিয়া। সফরকারীদের হাতের মুঠো থেকে যেন জয় ছিনিয়ে নিয়ে সিরিজ বাঁচিয়ে রাখল দক্ষিণ আফ্রিকা।
  • দুই সতীর্থের চোটে দ. আফ্রিকা দলে হেনড্রিকস
    হ্যামস্ট্রিংয়ের সমস্যায় ভুগছেন টেম্বা বাভুমা। হাইনরিখ ক্লাসেন চোট পেয়েছেন নিতম্বে। এই দুই জনের ‘কাভার’ হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ দুটি টি-টোয়েন্টির জন্য দক্ষিণ আফ্রিকা দলে ডাক পেয়েছেন রিজা হেনড্রিকস।
  • দক্ষিণ আফ্রিকাকে জরিমানা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত সময়ে এক ওভার বল কম করায় দলটির ক্রিকেটারদের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা গুণতে হবে।
  • অ্যাগারের হ্যাটট্রিকে দক্ষিণ আফ্রিকার রেকর্ড হার
    স্টিভেন স্মিথ ও অ্যারন ফিঞ্চের গড়ে দেওয়া মঞ্চে দাঁড়িয়ে ঝড় তুললেন অ্যাশটন আগার। পরে বোলিংয়ে দেখালেন চমক; হ্যাটট্রিকসহ নিলেন পাঁচ উইকেট। অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের স্পিনে টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন রানে গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা, পেল সবচেয়ে বড় হারের স্বাদ।
  • চোটে ছিটকে গেলেন বাভুমা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে হতে যাওয়া তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি থেকে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান টেম্বা বাভুমা।
  • প্রোটিয়া দলে ফিরলেন দু প্লেসি, রাবাদা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে হতে যাওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দক্ষিণ আফ্রিকা দলে ফিরেছেন ব্যাটসম্যান ফাফ দু প্লেসি ও পেসার কাগিসো রাবাদা।
  • ডি ভিলিয়ার্সকে বিশ্বকাপ দলে চান কোচ
    এবছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা দল নিয়ে যেতে চান দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার। সে লক্ষ্যে নিজেদের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে পেতে আশাবাদী সাবেক এই কিপার-ব্যাটসম্যান।
  • ইংল্যান্ডকে জরিমানা
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে ইংল্যান্ডকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • নেতৃত্ব ছাড়লেন দু প্লেসি
    দক্ষিণ আফ্রিকার টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব নিজে থেকে ছেড়ে দিলেন ফাফ দু প্লেসি। তবে অবসরের ভাবনা তার নেই; সব সংস্করণে খেলা চালিয়ে যেতে চান অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • রান পাহাড় টপকে সিরিজ ইংল্যান্ডের
    উইকেটে বোলারদের জন্য প্রায় কিছুই নেই। সেই সুবিধা কাজে লাগিয়ে ব্যাটসম্যানরা মেতে উঠলেন রান উৎসবে। রান পাহাড় গড়েও লাভ হলো না দক্ষিণ আফ্রিকার। দারুণ জয়ে সিরিজ জিতে নিল ইংল্যান্ড। 
  • রোমাঞ্চকর জয়ে সিরিজে ফিরল ইংল্যান্ড
    ব্যাটসম্যানদের সম্মিলিত চেষ্টায় দুইশ ছাড়ানো সংগ্রহ গড়ল ইংল্যান্ড। রান তাড়ায় রেকর্ড ফিফটিতে দলকে পথ দেখালেন কুইন্টন ডি কক। তবে জয়ের জন্য যথেষ্ট হলো না তা। রোমাঞ্চকর জয়ে সিরিজে সমতা ফেরাল ওয়েন মর্গ্যানের দল।
  • স্টেইনের রেকর্ড গড়ার ম্যাচে দ. আফ্রিকার নাটকীয় জয়
    ফেরার ম্যাচে গড়লেন রেকর্ড। ইমরান তাহিরকে ছাড়িয়ে টি-টোয়েন্টিতে উইকেট শিকারীদের তালিকার চূড়ায় উঠলেন এককভাবে। ডেল স্টেইনের প্রাপ্তির দিনে দক্ষিণ আফ্রিকা পেল নাটকীয় জয়। লুঙ্গি এনগিডির দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াইয়ে পেরে উঠল না ইংল্যান্ড।
  • দ. আফ্রিকাকে হারিয়ে সিরিজ বাঁচাল ইংল্যান্ড
    স্পিনারদের দারুণ বোলিংয়ের পর মিলিত প্রচেষ্টায় বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজ বাঁচাল ইংল্যান্ড।
  • পরিত্যক্ত ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ২য় ওয়ানডে
    দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে।
  • ডি ককের সেঞ্চুরি, বাভুমার ২ রানের আক্ষেপ
    নতুন ভূমিকায় আনুষ্ঠানিক যাত্রার শুরুটা দারুণ হলো কুইন্টন ডি ককের। ফাফ দু প্লেসির জায়গায় নেতৃত্ব পেয়ে দাপুটে সেঞ্চুরিতে দলকে পথ দেখিয়েছেন সামনে থেকে। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে জয়ের দিনে ২ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন টেম্বা বাভুমা।
  • যে জরিমানায় দক্ষিণ আফ্রিকাই প্রথম
    এ যেন মড়ার ওপর খাঁড়ার ঘা। দেশের মাটিতে টেস্ট সিরিজে বাজেভাবে হেরে এমনিতেই বিপর্যস্ত দক্ষিণ আফ্রিকা। তার ওপর যোগ হলো শাস্তির ভার। মন্থর ওভার-রেটের কারণে ম্যাচ ফির ৬০ শতাংশ জরিমানা করা হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের। সঙ্গে কেটে নেওয়া হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ৬টি পয়েন্ট।
  • ১০৬ বছর পর ইংল্যান্ড, ৭০ বছর পর দক্ষিণ আফ্রিকা
    ম্যাচের ভাগ্য একরকম অনুমিতই ছিল। মার্ক উড ও অন্য পেসারদের দারুণ বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। তাতে দুই দলই ফিরিয়ে এনেছে অনেক পুরনো স্মৃতি। সেটির স্বাদ যদিও দুই দলের দুইরকম। ১০৬ বছর পর দক্ষিণ আফ্রিকায় এক সিরিজে দুটির বেশি টেস্ট জিতেছে ইংল্যান্ড। ৭০ বছর পর দেশের মাটিতে পরপর দুই সিরিজ হেরেছে দক্ষিণ আফ্রিকা।
  • অভিষেকে হেনড্রিকসের ৫ উইকেট, জয় তবু দূরের পথ
    ৮৭ ম্যাচ আর তিনশর বেশি উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে এই দীর্ঘ পথ পেরিয়ে ২৯ বছর বয়সে টেস্ট ক্যাপ পেয়েছেন বিউরান হেনড্রিকস। প্রথম ইনিংসে ছিলেন ভীষণ খরুচে। তবে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে এই বাঁহাতি পেসার স্মরণীয় করে রাখলেন অভিষেক। তার দল দক্ষিণ আফ্রিকা অবশ্য এরপরও আছে বিপদে। প্রথম ইনিংসের বড় লিড মিলিয়ে শেষ ইনিংসে বিশাল লক্ষ্য দিয়েছে ইংল্যান্ড।
  • বিদায়ের আগে ফিল্যান্ডারের শাস্তি
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেবেন জানিয়েছেন আগেই। ক্যারিয়ারের শেষ ম্যাচে অনুপযুক্ত ভাষা ব্যবহারের জন্য শাস্তির মুখে পড়লেন ভার্নন ফিল্যান্ডার। প্রোটিয়া অলরাউন্ডারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে পেয়েছেন একটি ডিমেরিট পয়েন্ট।
  • ইংলিশ লেজের ঝাপটার পর পেসে কাবু প্রোটিয়ারা
    ৮২ রানের শেষ উইকেট জুটি। শেষ দুই ব্যাটসম্যানের ব্যাটিং ছিল যেন টি-টোয়েন্টিতে পাওয়ার প্লে ঝড়! স্টুয়ার্ট ব্রড আর মার্ক উড ব্যাট হাতে যথেষ্ট যন্ত্রণা দিলেন দক্ষিণ আফ্রিকাকে। শেষ নয় সেখানেই। উড পরে সফল তার আসল কাজেও। বল হাতে জ্বলে উঠলেন দারুণ এক স্পেলে। সব মিলিয়ে ইংল্যান্ডের দাপুটে পারফরম্যান্সে নাকাল দক্ষিণ আফ্রিকা।
  • শেষ আটে যুবাদের প্রতিপক্ষ দ. আফ্রিকা
    বৃষ্টি বিঘ্নিত ম্যাচে সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে সুপার লিগ নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দল। শেষ আটের লড়াইয়ে স্বাগতিকরা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশের যুবাদের। 
  • ৫ লাখ রান ছোঁয়ার দিনে ইংলিশদের ভোগান্তি
    ক্রিকেট মানেই রেকর্ড বইয়ে অজস্র সংখ্যার আঁকি-বুকি। কত বিচিত্র রেকর্ডই না হয়! এই যেমন একটি মাইলফলক স্পর্শ করল ইংল্যান্ড; টেস্টের জগতে সুদীর্ঘ পথচলায় প্রথম দল হিসেবে পূরণ করল তারা ৫ লাখ রান। তবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয় নিশ্চিত করার ম্যাচের প্রথম দিন সব মিলিয়ে খুব সুখকর কাটেনি তাদের।
  • পরিবর্তনের ছড়াছড়ি দ. আফ্রিকা দলে, নেই দু প্লেসি
    দক্ষিণ আফ্রিকা দলে নেই ফাফ দু প্লেসি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দেবেন কিপার-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। স্বাগতিক দলে নতুন মুখ পাঁচটি।
  • পরের টেস্টই দেশের মাটিতে দু প্লেসির শেষ?
    দলের কঠিন সময়ে ব্যাটেও হারিয়েছেন ছন্দ। গত বছরের জানুয়ারির পর থেকে টেস্টে নেই কোনো সেঞ্চুরি, ফিফটি মোটে চারটি। অবসর নিয়ে নানা গুঞ্জনের মধ্যে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি জানিয়ে দিলেন, ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের শেষ ম্যাচই হতে পারে দেশের মাটিতে তার শেষ টেস্ট।
  • ওভারে ২৮ রান, লারা-বেইলির রেকর্ডে মহারাজ
    ব্রায়ান লারা আর কেশভ মহারাজকে এমনিতে এক বন্ধনীতে রাখা মুশকিল। একজন সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান, আরেকজন বাঁহাতি স্পিনার, যিনি টুকটাক ব্যাটিং পারেন। অথচ ব্যাটিংয়ের একটি বিশ্বরেকর্ডে এই দুইজনের নাম এখন পাশাপাশি! টেস্টে এক ওভারে সবচেয়ে বেশি রানের রেকর্ডে লারা ও জর্জ বেইলির সঙ্গে নাম লিখিয়েছেন মহারাজও।
  • প্রোটিয়াদের গুঁড়িয়ে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড
    জয়ের মঞ্চ ছিল প্রস্তুত। একমাত্র বাধা হয়ে ছিলেন কেশভ মহারাজ। তার প্রতিরোধ ভেঙে পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড।
  • ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে ইংল্যান্ড
    ২৮ বল, ১ রান, ৪ উইকেট। সাত সকালেই গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসেও স্বস্তিতে নেই স্বাগতিকরা। জো রুটের স্পিনে পোর্ট এলিজাবেথ টেস্টে ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে ইংল্যান্ড।
  • বেসের ৫ উইকেটের পর ডি কক-ফিল্যান্ডারের প্রতিরোধ
    আগের দিন দুই উইকেট নেওয়া অফ স্পিনার ডম বেস নিলেন আরও তিনটি। পোর্ট এলিজাবেথ টেস্টে ফলোঅনের চোখ রাঙানির সামনে দাঁড়িয়ে বুক চিতিয়ে লড়াই করছেন কুইন্টন ডি কক ও ভারনন ফিল্যান্ডার। 
  • স্টোকস-পোপের সেঞ্চুরির পর চাপে দ. আফ্রিকা
    প্রথম চার ব্যাটসম্যান ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে পারেননি। পেরেছেন বেন স্টোকস ও ওলি পোপ। দারুণ দুই সেঞ্চুরিতে পোর্ট এলিজাবেথ টেস্টে ইংল্যান্ডকে দৃঢ় অবস্থানে নিয়ে গেছেন তারা। জবাব দিতে নেমে দ্রুত দুই উইকেট হারিয়ে চাপে পড়েছে দক্ষিণ আফ্রিকা।
  • বিদেশে ৫০০তম টেস্টে ইংলিশরা এগোচ্ছে ধীর পায়ে
    ম্যাচটি ইংল্যান্ডের জন্য একটি মাইলফলক স্পর্শ করার। এই মাঠের ইতিহাসের সঙ্গেও জড়িয়ে তাদের নাম। সেন্ট জর্জেস পার্কের প্রথম টেস্টে ১৮৮৯ সালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। এবার তারা দেশের বাইরে নিজেদের ৫০০তম টেস্ট খেলছে সেই মাঠেই। প্রথম দিনে ইংল্যান্ডের খেলা মনে করিয়ে দিল যেন হারিয়ে যাওয়া দিনগুলিকেই, মান্ধাতার আমলের মন্থর ব্যাটিং!
  • জাতীয় দলে ফেরাটা উপভোগ করবেন ডি ভিলিয়ার্স
    টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এবি ডি ভিলিয়ার্সকে ফেরানোর চেষ্টা করছে দক্ষিণ আফ্রিকা। অবসর ভেঙে তাদের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান ফিরবেন কিনা তা নিয়ে চলছে জল্পনা কল্পনা। এরই মধ্যে জাতীয় দলে ফিরতে নিজের ইচ্ছার কথা জানালেন ডি ভিলিয়ার্স নিজেই।
  • দ. আফ্রিকার প্রতিরোধ ভেঙে ইংল্যান্ডের নাটকীয় জয়
    ডম বেসের ওভারের শেষ বলে সিঙ্গেল নেওয়া সম্ভব ছিল, কি ভেবে যেন নিলেন না ভারনন ফিল্যান্ডার। পরের ওভারে পরপর দুই বলে ডোয়াইন প্রিটোরিয়াস ও আনরিক নরকিয়াকে বিদায় করে ইংল্যান্ডকে জয়ের দুয়ারে নিয়ে গেলেন বেন স্টোকস। পরে ফিল্যান্ডারকেই ফিরিয়ে বাকিটুকু সারলেন এই অলরাউন্ডার।
  • ৪ দিনের টেস্টের পক্ষে দক্ষিণ আফ্রিকা
    ভবিষ্যৎ সূচির পরবর্তী চক্র থেকে যে চার দিনের টেস্ট চালুর বিষয়ে ভাবছে আইসিসি-এর পক্ষে মত দিয়েছে দক্ষিণ আফ্রিকা। সংবাদমাধ্যমে যদিও খবর এসেছিল, দেশটির ক্রিকেট বোর্ডের অবস্থান হবে এই ভাবনার বিপক্ষে।
  • সিবলির সেঞ্চুরিতে দ. আফ্রিকার সামনে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ
    ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন ডম সিবলি। দ্রুত রান তুলতে ঝড় তুললেন বেন স্টোকস। তাদের দৃঢ়তায় দক্ষিণ আফ্রিকাকে টেস্টে সর্বোচ্চ রান তাড়ার চ্যালেঞ্জ ছুড়ে দিল ইংল্যান্ড। অভিষিক্ত পিটার মালানের লড়াকু ব্যাটিংয়ে ম্যাচ জমিয়ে তুলেছে ফাফ দু প্লেসির দল।
  • অ্যান্ডারসনের ৫ উইকেটের পর সিবলির দৃঢ়তা
    সাতসকালে দ্রুত দক্ষিণ আফ্রিকার শেষ দুই উইকেট তুলে নিয়ে দলকে লিড এনে দিলেন জেমস অ্যান্ডারসন। তার রেকর্ড গড়ার দিনে ব্যাট হাতে দৃঢ়তা দেখালেন ডম সিবলি। তরুণ এই ওপেনারের ক্যারিয়ার সেরা ইনিংসে স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে ইংল্যান্ড।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখ স্টেইনের
    চোটের কারণে লম্বা সময় আছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে। তবে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে জাতীয় দলে ফিরতে পুরোপুরি প্রস্তুত দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ গতির বোলার ডেল স্টেইন।
  • প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা দলে কিগান পিটারসেন
    প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা দলে ডাক পেয়েছেন কিগান পিটারসেন। চোটে ছিটকে যাওয়া ওপেনার এইডেন মারক্রামের পরিবর্তে ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের দলে সুযোগ পেয়েছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।
  • প্রোটিয়া পেসে উড়ে গেল ইংল্যান্ড
    কঠিন চ্যালেঞ্জে শেষরক্ষা করতে পারল না ইংল্যান্ড। রেকর্ড রান তাড়ায় শুরুটা ভালো হলেও শেষে পথ হারিয়ে বড় ব্যবধানে হারল তারা। কাগিসো রাবাদা ও আনরিক নরকিয়ার দারুণ বোলিংয়ে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • রেকর্ড রান তাড়ায় ম্যাচ জমিয়ে তুলেছে ইংল্যান্ড
    ম্যাচের প্রথম তিন ইনিংস থেমেছে তিনশর আগে। সেখানে শেষ ইনিংসে জিততে ইংল্যান্ডকে যেতে হবে চারশর কাছে! ম্যাচের প্রেক্ষাপটে কাজটি ভীষণ কঠিন তো বটেই, কঠিন আসলে যে কোনো বাস্তবতায়ই। জিততে হলে গড়তে হবে নিজেদের রান তাড়ার রেকর্ড। তবে ররি বার্নসের সৌজন্যে সেই চ্যালেঞ্জেই ইংল্যান্ড এগোচ্ছে দারুণভাবে।
  • ইংল্যান্ড সিরিজ শেষ মারক্রামের
    আঙুলের চোটে ইংল্যান্ডের বিপক্ষে চলমান চার ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকান ওপেনার এইডেন মারক্রাম।
  • সেঞ্চুরিয়নে বোলারদের দাপটের দিনে বিপদে ইংল্যান্ড
    মনে হচ্ছিল কঠিন সময়টা পার করে দিয়েছেন জো রুট ও জো ডেনলি। এবারে ইংল্যান্ডের এগিয়ে যাওয়ার পালা। তখনই যেন জেগে উঠল দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণ। দাপুটে বোলিংয়ে সফরকারীদের গুঁড়িয়ে দিয়ে দলকে এনে দেয় শতরানের লিড। দ্বিতীয় ইনিংসে ভালো করছেন ইংলিশ বোলাররাও। তবে চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়ার পথেই রয়েছে ফাফ দু প্লেসির দল।
  • কারানের সুইং ঝলকের দিনে ডি ককের আক্ষেপ
    দিনের প্রথম বলেই উইকেটের দেখা পেলেন জেমস অ্যান্ডারসন। শেষ বিকেলে স্টুয়ার্ট ব্রড যে উইকেট নিলেন, সেটিই হয়ে থাকল দিনের শেষ বল। তবে দুই অভিজ্ঞ পেসারের কেউ নন, সুইং বোলিংয়ের দারুণ প্রদর্শনীতে ইংল্যান্ডের নায়ক স্যাম কারান। ইংলিশ পেসারদের সামলে প্রতি আক্রমণে দক্ষিণ আফ্রিকাকে টানলেন কুইন্টন ডি কক। কিন্তু এই কিপার-ব্যাটসম্যানকে পুড়তে হলো সেঞ্চুরির সুবাস পেয়েও হারিয়ে ফেলার হতাশায়।
  • বিদায়ের ঘোষণা দিলেন ফিল্যান্ডার
    মসৃণ রান আপে ছুটে চলা। নিখুঁত লাইন-লেংথ, আঁটসাঁট বোলিং আর ছোট ছোট সুইংয়ে ব্যাটসম্যানের নাভিশ্বাস। ভার্নন ফিল্যান্ডের এমন ছন্দময় বোলিং দেখা যাবে বড়জোর আর চার টেস্ট। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন দক্ষিণ আফ্রিকার এই সুইং বোলার।
  • দক্ষিণ আফ্রিকার ব্যাটিং পরামর্শক ক্যালিস
    পালাবদলের পথ ধরে এবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে যুক্ত হলেন জ্যাক ক্যালিস। সর্বকালের অন্যতম সেরা এই অলরাউন্ডারকে এবারের গ্রীষ্মকালীন সময় পর্যন্ত দলটির ব্যাটিং পরামর্শকের দায়িত্ব দেওয়া হয়েছে।
  • দেশের ডাকে বাংলাদেশ ছাড়ছেন ল্যাঙ্গাভেল্ট
    দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে যে পালাবদল চলছে, সেটির প্রভাব পড়ল বাংলাদেশেও। প্রোটিয়ারা তাদের বোলিং কোচ করতে চায় শার্ল ল্যাঙ্গাভেল্টকে। বাংলাদেশের বোলিং কোচ তাই চাকরি ছাড়তে চিঠি দিয়েছেন বিসিবিকে।
  • ‘ডি ভিলিয়ার্সকে ফেরানোর আলোচনা চলছে’
    অবসর ভেঙে এবি ডি ভিলিয়ার্স কি আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন? দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে এটাই এখন অন্যতম আলোচিত বিষয়। নামটা ডি ভিলিয়ার্স বলেই কৌতূহল গোটা ক্রিকেট বিশ্বের। টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যানকে ফেরানোর চেষ্টা চলছে বলে নিশ্চিত করেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু প্লেসি।
  • প্রোটিয়া টেস্ট দলে অভিষেকের অপেক্ষায় ৬ ক্রিকেটার
    ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য এক ঝাঁক নতুন খেলোয়াড়কে দলে ডেকেছে দক্ষিণ আফ্রিকা। ডাক পেয়েছে অভিষেকের অপেক্ষায় থাকা ছয় ক্রিকেটার।
  • ইংল্যান্ড সিরিজের আগে এনগিডিকে হারাল প্রোটিয়ারা
    কঠিন সময়ের মধ্যে দিয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে আরেকটি ধাক্কা হয়ে এলো লুঙ্গি এনগিডির চোট। হ্যামস্ট্রিংয়ের চোটে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ থেকে ছিটকে গেছেন ডানহাতি এই পেসার।
  • দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার
    গত বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের পর দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে শুরু হয়েছে পালাবদল। তারই অংশ হিসেবে এবার লম্বা সময়ের জন্য দলটির প্রধান কোচের দায়িত্ব পেলেন মার্ক বাউচার।
  • তিন মাসের জন্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পরিচালক স্মিথ
    দেশের ক্রিকেটের দুঃসময়ে গ্রায়েম স্মিথ ফিরলেন নতুন ভূমিকায়। ভারপ্রাপ্ত হিসেবে দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেট পরিচালকের দায়িত্ব পেয়েছেন দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক।
  • দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে নতুন ভূমিকায় স্মিথ!
    ১৬ বছর আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের দুর্যোগের সময় নেতৃত্ব পেয়ে দেশের ক্রিকেটকে নতুন উচ্চতায় তুলে নিয়েছিলেন। দেশের ক্রিকেটের আরেক দুঃসময়ে সেই গ্রায়েম স্মিথ ফিরতে পারেন নতুন ভূমিকায়। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেট পরিচালকের দায়িত্ব পেতে পারেন দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক।
  • স্থায়ী টিম ডিরেক্টর নির্বাচনে প্রোটিয়া অধিনায়কের তাড়া
    দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে যত দ্রুত সম্ভব ‘টিম ডিরেক্টর’ ও ‘ডিরেক্টর অব ক্রিকেট’ পদে কাউকে চূড়ান্ত করার তাগিদ দিয়েছেন অধিনায়ক ফাফ দু প্লেসি। ভারত সফরে ভরাডুবির পর জাতীয় দলের জন্য লম্বা সময়ের ভবিষ্যত পরিকল্পনা গ্রহণ করে এগিয়ে যেতে তার কাছ থেকে এই পরামর্শ এসেছে।
  • ভারতের রেকর্ড গড়া জয়ে হোয়াইটওয়াশড দ. আফ্রিকা  
    তৃতীয় দিনেই নিশ্চিত হয়ে গিয়েছিল বড় হার। ইনিংস ব্যবধানে হার এড়াতে দুই টেল এন্ডারকে নিয়ে অতিমানবীয় কিছু করতে হতো টিউনিস ডি ব্রুইনকে। হলো না তেমন কিছুই। চতুর্থ দিনে মাত্র দুই ওভারের মধ্যে অবশিষ্ট দুই উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকাকে রেকর্ড ব্যবধানে হারিয়েছে ভারত।
  • আরও বড় হারের মুখে দক্ষিণ আফ্রিকা
    যে পিচে রান উৎসব করল ভারত, সেখানেই মুখ থুবড়ে পড়ল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন-আপ। আগের টেস্টে বিরাট কোহলির দলের কাছে রেকর্ড ব্যবধানে হারের পর সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আরও বড় ব্যবধানে হারের মুখে ফাফ দু প্লেসির দল।
  • রোহিতের ডাবল সেঞ্চুরির পর বিপাকে দক্ষিণ আফ্রিকা
    সেঞ্চুরি ধরা দিয়েছিল ছক্কায়। ডাবল সেঞ্চুরিতেও রোহিত শর্মা পা রাখলেন ছক্কা মেরেই। টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি স্মরণীয় করে রাখলেন একটি রেকর্ড গড়ে। সেঞ্চুরি এলো অজিঙ্কা রাহানের ব্যাট থেকেও। ভারত ইনিংস ঘোষণা করল বড় স্কোর তুলে। ব্যাটিংয়ে নেমে যথারীতি দক্ষিণ আফ্রিকা বিপদে পড়েছে শুরুতেই।
  • রাবাদার দুর্দান্ত স্পেলের পর রোহিতের সেঞ্চুরি
    আরেকটি টস হার। শুষ্ক উইকেটে আগে বোলিং আর পরে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ। দক্ষিণ আফ্রিকার হতাশার কারণ ছিল যথেষ্টই। তারপরও কাগিসো রাবাদার আগুন ঝরানো প্রথম স্পেলে তাদের শুরুটা হলো দারুণ। তবে পরে পাল্টে গেল ছবি। প্রোটিয়া বোলিং গেল মিইয়ে। রোহিত শর্মার ব্যাট থেকে এলো আরেকটি সেঞ্চুরি। তার সঙ্গে অজিঙ্কা রাহানের জুটিতে উল্টো বিপাকে দক্ষিণ আফ্রিকাই।
  • ‘প্রক্সি অধিনায়ক’ নিয়ে টসে গেলেন দু প্লেসি
    দুই অধিনায়ক বিরাট কোহলি ও ফাফ দু প্লেসি ছিলেন যথারীতি। কিন্তু রাঁচি টেস্টের টসের সময় সেখানে দেখা গেল আরও একজন ক্রিকেটারকে। ধারাভাষ্যকার মুরালি কার্তিক সেই ক্রিকেটারকে পরিচয় করিয়ে দিলেন ‘প্রক্সি অধিনায়ক’ হিসেবে। কোহলি যখন শূন্যে নিক্ষেপ করলেন মুদ্রা, নিয়মিত অধিনায়কের বদলে ‘কল’ করলেন সেই প্রক্সি অধিনায়কই!
  • ফিক্সিংয়ের দায়ে সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের ৫ বছরের জেল
    ক্রিকেট আঙিনায় ২০ বছরের নিষেধাজ্ঞা তো চলছেই। তবে শুধু তাতেই পার পাচ্ছেন না গুলাম বদি। ফিক্সিংয়ের দায়ে ৫ বছর জেলে কাটানোর সাজাও দেওয়া হলো সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানকে।
  • এবার ছিটকে গেলেন মারক্রাম
    ভারত সফরে ভুগতে থাকা দক্ষিণ আফ্রিকা ধাক্কা খেয়েছে আবারও। কেশভ মহারাজের পর কব্জির চোট নিয়ে ছিটকে গেলেন ওপেনার এইডেন মারক্রাম।
  • ছিটকে গেলেন মহারাজ, দ. আফ্রিকা দলে লিন্ডে
    বড় এক ধাক্কা খেয়েছে ভারত সফরে কঠিন সময় কাটানো দক্ষিণ আফ্রিকা। চোটের জন্য ছিটকে গেছেন বাঁহাতি স্পিনার কেশভ মহারাজ। তার জায়গায় তৃতীয় টেস্টের দলে ডাক পেয়েছেন এখনও কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলা জর্জ লিন্ডে।
  • মহারাজ-ফিল্যান্ডারের প্রতিরোধ ভেঙে ভারতের বড় লিড
    টপ ও মিডল অর্ডারের ব্যর্থতায় জেগেছিল দুইশর নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কা। প্রতিরোধ গড়েন কেশভ মহারাজ ও ভার্নন ফিল্যান্ডার। তবে দুজনের রেকর্ড জুটিও দক্ষিণ আফ্রিকাকে খুব একটা সুবিধাজনক অবস্থানে নিতে পারেনি। বিশাল লিড পেয়েছে ভারত।
  • কোহলির ডাবল সেঞ্চুরির পর বিপদে দ. আফ্রিকা
    এ বছর নিজের করা প্রথম সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে নিয়ে গেলেন বিরাট কোহলি। পঞ্চম উইকেটে তার সঙ্গে দুইশ ছাড়ানো জুটি গড়লেন রবীন্দ্র জাদেজা। ভারত পেল পাহাড় সমান সংগ্রহ। শেষ বিকেলে দ্রুত তিন উইকেট তুলে নিয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে আরও ব্যাকফুটে ঠেলে দিলেন পেসাররা।
  • মায়াঙ্কের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে ভারত
    আগের টেস্টে ডাবল সেঞ্চুরি করা ওপেনার মায়াঙ্ক আগারওয়াল পেলেন সিরিজে নিজের দ্বিতীয় সেঞ্চুরি। চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলির ব্যাট থেকে এল ফিফটি। পেসার কাগিসো রাবাদার দারুণ বোলিংয়ের পরও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পুনে টেস্টে বড় সংগ্রহের পথে রয়েছে ভারত।
  • দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিল ভারত
    জয়ের ভিত গড়ে দিয়েছিলেন ব্যাটসম্যানরা।বাকিটা সারলেন বোলাররা। রবীন্দ্র জাদেজা ও মোহাম্মদ শামির দারুণ বোলিংয়ে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ভারত।
  • রোহিতের সেঞ্চুরির পর জয়ের আশায় ভারত
    মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে এসে যেন বদলে গেছেন রোহিত শর্মা। দুই ইনিংসেই করলেন সেঞ্চুরি, গড়লেন বেশ কিছু রেকর্ড। তার প্রাপ্তির টেস্টে জয়ের আশা জাগিয়েছে ভারত। দক্ষিণ আফ্রিকার সামনে অপেক্ষা করছে শেষ দিনের কঠিন লড়াই।
  • ছক্কার রেকর্ডে ওয়াসিমকে ছাড়িয়ে রোহিত
    ড্যান পিটের করা ওভারের চতুর্থ বল লং অন দিয়ে পাঠালেন মাঠের বাইরে। পরের বল মিড উইকেট দিয়ে সীমানাছাড়া করে স্পর্শ করলেন ২৩ বছর আগের এক রেকর্ড। ওভারের শেষ বলে রেকর্ডটা লিখলেন নতুন করে। লং অফ দিয়ে উড়িয়ে মেরে টেস্টে এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কার কীর্তি নিজের করে নিলেন রোহিত শর্মা।
  • এলগার-ডি ককের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার লড়াই
    শুরুতে দ্রুত তিন ব্যাটসম্যানের বিদায়, ১৭৮ রানের মধ্যে নেই ৫ উইকেট। চোখ রাঙাচ্ছিল ফলো-অন। দরকার ছিল বড় এক জুটির। ডিন এলগার এবং কুইন্টন ডি ককের জুটিতে চাপ কাটিয়ে উঠলো দক্ষিণ আফ্রিকা। দুই সেঞ্চুরিয়ানের ব্যাটে ভারতের বিপক্ষে তৃতীয় দিনে দারুণ লড়াই করল সফরকারীরা।
  • ভারতের রানের পাহাড়, চাপে দ. আফ্রিকা
    আগের দিন সেঞ্চুরি তুলে নেওয়া রোহিত শর্মা হাতছাড়া করলেন ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরির সুযোগ। সেই পথে হাঁটেননি তার উদ্বোধনী সঙ্গী মায়াঙ্ক আগারওয়াল। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে রূপ দিয়েছেন দ্বিশতকে। দুই ওপেনারের রেকর্ড গড়া জুটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাখাপত্মম টেস্ট নিয়ন্ত্রণে নিয়েছে ভারত।
  • 'দ্বিতীয় অভিষেকও' সেঞ্চুরিতে রাঙালেন রোহিত
    টেস্ট অভিষেক রাঙিয়েছিলেন দারুণ সেঞ্চুরিতে। সেই ম্যাচের ৬ বছর পর আরেক দফা অভিষেক হলো রোহিত শর্মার। সীমিত ওভারের ক্রিকেটের দারুণ সফল ওপেনার প্রথমবার ওপেন করলেন টেস্টে। দুর্দান্ত সেঞ্চুরিতে ভারতীয় ব্যাটসম্যান স্মরণীয় করে রাখলেন টেস্ট ওপেনার হিসেবে প্রথম ইনিংসটিও।
  • ডি কক ঝড়ে ভারতকে উড়িয়ে দিল দ.আফ্রিকা
    বোলাররা লক্ষ্যটা নাগালে রাখার পর বাকিটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। সিরিজ বাঁচানোর ম্যাচে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন কুইন্টন ডি কক। অধিনায়কের ক্যারিয়ার সেরা ইনিংসে ভারতকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা।
  • কোহলির ব্যাটে সহজেই দ. আফ্রিকাকে হারাল ভারত
    নেতৃত্বের অভিষেকে ব্যাট হাতে আলো ছড়ালেন কুইন্টন ডি কক। তাকে ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি। রান তাড়ায় পথ দেখালেন দলকে। অধিনায়কের দৃঢ়তায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে সহজেই দক্ষিণ আফ্রিকাকে হারাল ভারত।
  • ভেসে গেল ভারত-দ. আফ্রিকা প্রথম টি-টোয়েন্টি
    ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি ভেসে গেছে বৃষ্টিতে।
  • দক্ষিণ আফ্রিকা দলে নতুন মুখ লিন্ডে
    প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার জর্জ লিন্ডে।
  • বাংলাদেশের নতুন কোচ ডমিঙ্গো
    বাংলাদেশের কোচ হতে সবার আগে ঢাকায় এসে সাক্ষাৎকার দিয়েছিলেন রাসেল ডমিঙ্গো। দায়িত্বটাও শেষ পর্যন্ত পেলেন তিনিই। দক্ষিণ আফ্রিকার সাবেক এই কোচকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি।
  • ভারত সফরে দ. আফ্রিকার টি-টোয়েন্টি অধিনায়ক ডি কক
    ভারত সফরে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পেয়েছেন কুইন্টন ডি কক। ১৪ সদস্যের দলে জায়গা হয়নি এই সংস্করণে প্রোটিয়াদের আগের অধিনায়ক ফাফ দু প্লেসির।  
  • ভারতে দক্ষিণ আফ্রিকার ‘কোচ’ ইনক এনকুয়ে
    বিশ্বকাপের পর নতুন ধারায় এগিয়ে চলার পথে দক্ষিণ আফ্রিকার প্রথম কোচের দায়িত্ব পেলেন ইনক এনকুয়ে। সেপ্টেম্বর-অক্টোবরে ভারত সফরে প্রোটিয়াদের ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করবেন তরুণ এই কোচ, যদিও তার পদের কেতাবি নাম ‘টিম ডিরেক্টর।’
  • আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে আমলা
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন হাশিম আমলা। ঘরোয়া ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন দক্ষিণ আফ্রিকার এই ওপেনার।
  • টেস্ট নেতৃত্বে দু প্লেসিই, ওয়ানডেতে নতুন কেউ
    পরিবর্তন নিয়ে নানা আলোচনা থাকলেও দক্ষিণ আফ্রিকার টেস্ট নেতৃত্বে থেকে যাচ্ছেন ফাফ দু প্লেসি। তবে ইংল্যান্ড বিশ্বকাপে দলের ব্যর্থতার পর ওয়ানডের নেতৃত্ব তাকে হারাতেই হচ্ছে। রঙিন পোশাকে দক্ষিণ আফ্রিকার নতুন অধিনায়কের নাম জানা যাবে শিগগিরই।
  • টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেন ডেল স্টেইন
    টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেন এই সংস্করণে দক্ষিণ আফ্রিকার সফলতম বোলার ডেল স্টেইন। দেশের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে যাবেন অভিজ্ঞ এই পেসার।
  • সুপার ওভারে হারল বাংলাদেশের মেয়েরা
    বারবার রঙ পাল্টানো ম্যাচ হলো টাই। সুপার ওভারে লড়াই করতে পারেনি বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। তিন বলেই দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন অধিনায়ক ন্যাডিন ডি ক্লার্ক।
  • টি-টোয়েন্টি সিরিজে হারল বাংলাদেশের মেয়েরা
    শেষ ওভারেও জয়ের সম্ভাবনা ছিল ভালোমতোই। কিন্তু শেষটা ভালো করতে পারলেন না খাদিজা তুল কুবরা। প্রথম তিন বলেই প্রয়োজনীয় ১৪ রান তুলে নিলেন ড্যান ফন নিকার্ক। টানা দুই ম্যাচ হেরে দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলের কাছে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। 
  • হার দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের মেয়েদের
    আশা জাগিয়েও পেরে উঠলো না বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের কাছে হেরে গেছে নিগার সুলতানার দল।
  • দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের মেয়েদের সিরিজ জয়
    দারুণ বোলিংয়ে ফাহিমা খাতুন ও খাদিজা তুল কুবরা লক্ষ্যটা রাখলেন নাগালে। টপ অর্ডারের দৃঢ়তায় বাকিটা সহজেই সারল বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতল নিগার সুলতানার দল।
  • দ. আফ্রিকার মেয়েদের হারিয়ে সমতায় নিগারের দল
    দারুণ বোলিংয়ে দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলের বিপক্ষে লক্ষ্যটা নাগালে রাখলেন খাদিজা তুল কুবরা। সম্মিলিত চেষ্টায় চ্যালেঞ্জিং রান তাড়ায় রোমাঞ্চকর এক জয় পেল বাংলাদেশ মহিলা ইমার্জিং দল। তিন ম্যাচের সিরিজে ফেরাল সমতা।
  • রিতুর অলরাউন্ড নৈপুণ্য, শায়লার ফিফটির পরও হার
    দারুণ বোলিংয়ের পর ব্যাটিংয়েও লড়াই করলেন রিতু মনি। দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি করলেন শায়লা শারমিন। এরপরও দক্ষিণ আফ্রিকা মহিলা ইমার্জিং দলের কাছে হার এড়াতে পারেনি নিগার সুলতানার দল।
  • শেষটায় উজ্জ্বল দু প্লেসি
    যথার্থ নেতার মতো সব দায় নিয়েছিলেন নিজের কাঁধে। দলের ব্যর্থতার জন্য দায় দিয়েছিলেন নিজের বড় ইনিংস খেলতে না পারাকে। ঘুরে দাঁড়ালেন শেষ দিকে। তাতে যেন বিশ্বকাপের শেষ ম্যাচে বদলে গেল দক্ষিণ আফ্রিকা। বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে আসর শেষ করলো প্রোটিয়ারা। দারুণ এক সেঞ্চুরিতে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন ফাফ দু প্লেসি। 
  • দ. আফ্রিকার কাছে হেরে সেমিতে ইংল্যান্ডকে পেল অস্ট্রেলিয়া
    অধিনায়ক ফাফ দু প্লেসির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। দারুণ সেঞ্চুরিতে দলকে লড়াইয়ে রেখেছিলেন ডেভিড ওয়ার্নার। তবে শেষরক্ষা করতে পারেননি। প্রাথমিক পর্বের শেষ ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে আসর শেষ করেছে প্রোটিয়ারা।   
  • দ. আফ্রিকাকে পথ দেখালেন প্রিটোরিয়াস
    উদ্বোধনী ম্যাচের পর  আর সুযোগ পাননি একাদশে। প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে ফিরে দারুণ বোলিংয়ে শ্রীলঙ্কাকে থামালেন কম রানে। দক্ষিণ আফ্রিকাকে জয়ে ফিরিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন ডোয়াইন প্রিটোরিয়াস। 
  • শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচে মৌমাছির হানা
    মৌমাছির উপদ্রবে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কার ম্যাচ কিছুক্ষণ বন্ধ ছিল।
  • সব হারিয়ে জয়ে ফিরল দক্ষিণ আফ্রিকা
    দারুণ বোলিংয়ে শ্রীলঙ্কাকে কম রানে থামিয়ে আসল কাজটা করেছিলেন বোলাররা। ব্যাটিংয়ে বাকিটা সেরেছেন হাশিম আমলা ও ফাফ দু প্লেসি। একপেশে ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে এনে দিয়েছেন সহজ জয়।
  • দ. আফ্রিকাকে বিদায় করে দিল পাকিস্তান
    বাঁচা-মরার ম্যাচে দায়িত্ব নিয়ে দলকে এগিয়ে নিতে পারলেন না কেউই। যা একটু লড়াই করলেন অধিনায়ক ফাফ দু প্লেসি। পাকিস্তানের দেওয়া বড় লক্ষ্য তাড়ায় তা যথেষ্ট হলো না। দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারিয়ে জয়ের পথে ফিরল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • উইলিয়ামসনের ইনিংস পার্থক্য গড়ে দিয়েছে: দু প্লেসি
    বিশ্বকাপ সবে পেরিয়েছে অর্ধেকটা পথ। নিউ জিল্যান্ডের কাছে হেরে এরই মধ্যে সেমি-ফাইনালের আশা প্রায় শেষ হয়ে গেছে দক্ষিণ আফ্রিকার। স্বাভাবিকভাবেই এতে ভীষণ হতাশ ফাফ দু প্লেসি। প্রোটিয়া অধিনায়ক মনে করেন, খুব গুরুত্বপূর্ণ ম্যাচে প্রতিপক্ষ অধিনায়কের অসাধারণ ইনিংস পার্থক্য গড়ে দিয়েছে। 
  • নিউ জিল্যান্ড ম্যাচ দ. আফ্রিকার ‘কোয়ার্টার-ফাইনাল’
    বিশ্বকাপে শেষ চারে ওঠার আশা বাঁচিয়ে রাখতে নিজেদের বাকি ম্যাচগুলোয় জয়ের বিকল্প নেই দক্ষিণ আফ্রিকার। নিউ জিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচটিকে তাই ‘কোয়ার্টার-ফাইনাল’ হিসেবে দেখছেন দলটির উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক।
  • নিউ জিল্যান্ডের বিপক্ষে একাদশে ফিরতে প্রস্তুত এনগিডি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার পরের ম্যাচে একাদশে ফিরতে প্রস্তুত পেসার লুঙ্গি এনগিডি। নিজেকে শতভাগ ফিট বলে দাবি করেছেন তিনি।
  • তাহিরের স্পিন ভেল্কি
    খুব প্রয়োজনের সময় জ্বলে উঠলেন ইমরান তাহির। দারুণ বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে এবারের আসরে এনে দিলেন প্রথম জয়। আফগানিস্তানকে গুঁড়িয়ে দিয়ে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • আফগানিস্তানকে উড়িয়ে দ. আফ্রিকার প্রথম জয়
    দারুণ বোলিংয়ে আফগানিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা সেরেছিলেন বোলাররা। বাকিটা সহজেই সেরেছেন দুই ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকাকে এনে দিয়েছেন এবারের আসরে প্রথম জয়।
  • বৃষ্টিতে ভেসে গেল দ. আফ্রিকা-উইন্ডিজ ম্যাচ
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো লাভ হয়নি। সাউথ্যাম্পটনে শেষ হাসি হেসেছে বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেছে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ। 
  • ডি ভিলিয়ার্সকে না ফেরানোয় অনুতাপ নেই দ. আফ্রিকার
    অবসর ভেঙ্গে বিশ্বকাপ দলে ফিরতে চাওয়া এবি ডি ভিলিয়ার্সকে বিবেচনায় না নেওয়ার জন্য অনুতাপ নেই বলে জানিয়েছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাচক লিন্ডা জন্ডি।
  • রোহিতের সেঞ্চুরিতে দ. আফ্রিকাকে হারাল ভারত
    পেসার জাসপ্রিত বুমরাহ ও স্পিনার যুজবেন্দ্র চেহেলের ছোবলে লক্ষ্যটা ছিল হাতের নাগালে। দারুণ সেঞ্চুরিতে বাকিটা সারলেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাপুটে জয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ভারত।
  • বিশ্বকাপ শেষ স্টেইনের
    কাঁধের চোটে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ পেসার ডেল স্টেইন। তার জায়গায় দলে ডাক পেয়েছেন তরুণ বাঁহাতি পেসার বিউরান হেনড্রিকস।
  • দক্ষিণ আফ্রিকার আর ভুলের সুযোগ নেই: ক্যালিস
    বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার আর ভুল করার কোনো সুযোগ নেই বলে মনে করেন জ্যাক ক্যালিস। শেষ চারে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে প্রোটিয়াদের বাকি ম্যাচগুলোর প্রায় সবই জিততে হবে বলেও মত সাবেক এই অলরাউন্ডারের। 
  • বাংলাদেশ দেখিয়েছে কিভাবে বড় স্কোর গড়তে হয়: দু প্লেসি
    পরপর দুই ম্যাচে হার, বিশ্বকাপটা বুঝি এর চেয়ে বাজেভাবে শুরু হতে পারত না দক্ষিণ আফ্রিকার জন্য। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে একের পর এক প্রশ্নের তীর ছুটে গেল ফাফ দু প্লেসির দিকে। দক্ষিণ আফ্রিকা অধিনায়কের কথায় কখনও ফুটে উঠল অসহায়ত্ব, কখনও হতাশা। প্রতিপক্ষ বাংলাদেশের জন্যও বরাদ্দ থাকল স্তুতি।
  • রেকর্ড রাঙা জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ
    সকাল থেকেই মাঠের চারপাশে ছিল উৎসবের আবহ। ওভালের চিরচেনা রঙ পাল্টে গিয়েছিল লাল-সবুজের ছটায়। বাংলাদেশের সমর্থকদের নাচ, গান, বাদ্য আর স্লোগান দিয়ে শুরু যে দিনের, সেটির শেষ অসাধারণ জয়ের বাঁধনহারা উন্মাদনায়। রেকর্ড জুটি, দলের রেকর্ড রান আর সাকিব আল হাসানের রেকর্ড গড়া কীর্তির সিঁড়ি বেয়ে বাংলাদেশ পেয়ে গেল জয়ের ঠিকানা।
  • দুর্দান্ত জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের
    সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম করলেন ফিফটি, উপহার দিলেন বিশ্বকাপে রেকর্ড জুটি। শেষটায় ঝড় তুললেন মাহমুদউল্লাহ, বাংলাদেশ পেল ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ। বোলাররাও রাখলেন সম্মিলিত অবদান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণ জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল বাংলাদেশ।
  • বাংলাদেশের বিপক্ষে আমলার খেলার সিদ্ধান্ত সকালে
    ম্যাচের আগের দিন দলের অনুশীলনে নেই হাশিম আমলা। ম্যাচে কি থাকবেন? নিশ্চিত নয় সেটাও। রোববার সকালে ম্যাচের আগে অবস্থা বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে, বাংলাদেশের বিপক্ষে আমলা খেলবেন কিনা।
  • উদ্বোধনী ম্যাচে দ. আফ্রিকাকে উড়িয়ে দিল ইংল্যান্ড
    ইংল্যান্ডের চার ব্যাটসম্যানের ফিফটির পরও লক্ষ্যটা দক্ষিণ আফ্রিকার নাগালে ছিল। দারুণ বোলিংয়ে গতিময় পেসার জফরা আর্চার সেটা নিয়ে গেলেন ধরাছোঁয়ার বাইরে। বড় জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ওয়েন মর্গ্যানের দল।
  • উদ্বোধনী ম্যাচে নেই স্টেইন, বাংলাদেশের বিপক্ষে অনিশ্চিত
    চোটের কারণে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অভিজ্ঞ পেসার ডেল স্টেইনকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের বিপক্ষে প্রোটিয়াদের দ্বিতীয় ম্যাচেও অনিশ্চিত ডানহাতি এই পেসার।
  • বৃষ্টিতে ভেসে গেল দ.আফ্রিকা-উইন্ডিজ ম্যাচ
    বৃষ্টির কাছে মানতে হলো হার। বিরূপ আবহাওয়ায় পরিত্যক্ত হয়ে গেল দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ। 
  • দক্ষিণ আফ্রিকা: স্টেইন-আমলা-তাহিরদের শেষ সুযোগ
    বিশ্বকাপে নকআউট পর্বের গেরো কেটেছে গতবার। দক্ষিণ আফ্রিকার নজর এবার আরও উঁচুতে। একটি প্রজন্মের শেষ হতে যাচ্ছে ইংল্যান্ড আসর দিয়ে। আরাধ্য বিশ্ব সেরার মুকুট জিতে ডেল স্টেইন-হাশিম আমলা-ইমরান তাহির-জেপি দুমিনিদের শেষ বিশ্বকাপ রাঙানোর সুযোগ প্রোটিয়াদের সামনে।
  • লঙ্কানদের সহজেই হারাল দ.আফ্রিকা
    বাজে সময় পেছনে ফেলে ছন্দে ফেরার আভাস মিলল হাশিম আমলার ব্যাটে। ঝড় তুললেন ফাফ দু প্লেসি। অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ালেন আন্দিলে ফেলুকওয়ায়ো। লঙ্কানদের টানলেন কেবল দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। তাদের লড়াই থামিয়ে প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে সহজেই হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • ছিটকে গেলেন নরকিয়া, দ. আফ্রিকা বিশ্বকাপ দলে মরিস
    দক্ষিণ আফ্রিকার চার পেসারকে ভোগাচ্ছে চোট। তাদের একজন আনরিক নরকিয়া চোটের সঙ্গে লড়াইয়ে হেরে বাদ পড়ে গেছেন বিশ্বকাপ দল থেকে। তার জায়গায় দক্ষিণ আফ্রিকা ফিরিয়েছে অলরাউন্ডার ক্রিস মরিসকে।
  • বিশ্বকাপের আগে স্টেইনের চোট-শঙ্কা
    এগিয়ে আসছে বিশ্বকাপ। এখন যে কোনো চোট মানেই বড় শঙ্কা। ডেল স্টেইনের চোট সেই দুর্ভাবনায়ই ফেলল দক্ষিণ আফ্রিকাকে। কাঁধের চোটে আইপিএল অভিযান শেষ হয়ে গেছে এই পেসারের।
  • টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    টেস্ট সিরিজে শ্রীলঙ্কা গড়েছিল ইতিহাস। উপমহাদেশের প্রথম দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকায় জিতেছিল টেস্ট সিরিজ। কিন্তু সীমিত ওভারের ক্রিকেটে পুরোপুরি উল্টো চিত্র। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশড হয়েছে সফরকারীরা। ডোয়াইন প্রিটোরিয়াসের টর্নেডো ইনিংসে বড় সংগ্রহ গড়া দক্ষিণ আফ্রিকা জিতেছে সহজেই।
  • উদানার টর্নেডো ইনিংসের পরও সিরিজ দ.আফ্রিকার
    ঝড়ো ফিফটিতে দলকে লড়াইয়ে পুঁজি গড়ে দিলেন রিজা হেনড্রিকস ও রাসি ফন ডার ডাসেন। রান তাড়ায় শুরু থেকে নিয়মিত উইকেট হারানো শ্রীলঙ্কাকে লড়াইয়ে ফেরালেন ইসুরু উদানা। তবে তার টর্নেডো ইনিংসের পরও বোলারদের সম্মিলিত প্রচেষ্টায় এক ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।
  • সুপার ওভারে লঙ্কানদের হারাল দ.আফ্রিকা
    কাছ থেকেও তিন স্টাম্পে থ্রো লাগাতে পারলেন না নিরোশান ডিকভেলা। তার অবিশ্বাস্য ব্যর্থতায় শেষ বলে কোনোমতে এক রান নিয়ে ম্যাচ টাই করলেন ইমরান তাহির ও ডেল স্টেইন। সুপার ওভারে ঝড় তুললেন ডেভিড মিলার। দুর্দান্ত এক ওভারে বাকিটা সারলেন লেগ স্পিনার তাহির। শ্রীলঙ্কার বিপক্ষে নাটকীয় জয় পেল দক্ষিণ আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    শেষের দিকের ব্যাটসম্যানদের দৃঢ়তায় লড়াই করার মতো একটা রান পেয়েছিল শ্রীলঙ্কা। তবে ফ্লাড লাইটের বিভ্রাট তাদের সেই সুযোগ দিল না। পর্যাপ্ত আলো না থাকায় আগেভাগেই শেষ হয়ে গেল ম্যাচ। এইডেন মারক্রামের দাপুটে ব্যাটিংয়ে সফরকারীদের হোয়াইটওয়াশ করে দিল দক্ষিণ আফ্রিকা।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল দ.আফ্রিকা
    ইসুরু উদানার বিস্ফোরক ব্যাটিংয়ে দুইশ রানের কাছে গেল শ্রীলঙ্কার সংগ্রহ। সেই রান নিয়ে খুব একটা লড়াই করতে পারেনি সফরকারীরা। কুইন্টন ডি ককের ফিফটিতে আরেকটি বড় জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • ডি ককের সেঞ্চুরিতে সিরিজ দ.আফ্রিকার
    দাপুটে এক সেঞ্চুরিতে সুর বেঁধে দিলেন কুইন্টন ডি কক। স্বাগতিকরা পেল বড় সংগ্রহ। রান তাড়ায় এগিয়ে আসতে পারলেন না শ্রীলঙ্কার কোনো ব্যাটসম্যান। ডারবানে অনায়াসে জিতে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে আরও এগিয়ে দক্ষিণ আফ্রিকা
    কুইন্টন ডি ককের ঝড়। ফাফ দু প্লেসির ফিফটি। তুমুল গতিতে দল ছুটছিল তিনশর পথে। বোলিংয়ে ঘুরে দাঁড়াল শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকা থমকে গেল আড়াইশতেই। কিন্তু ঘুরে দাঁড়ানোর আরেক অধ্যায়ের তখনও বাকি! গতির ঝড় তুলে ওই পুঁজিতেই দলকে বড় জয় এনে দিলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা।
  • দু প্লেসির সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে হারাল দ. আফ্রিকা
    শ্রীলঙ্কার মিডল অর্ডারের লড়াই সামাল দিয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন লুঙ্গি এনগিডি ও ইমরান তাহির। অপরাজিত সেঞ্চুরিতে দলকে পথ দেখালেন ফাফ দু প্লেসি। জোহানেসবার্গে সহজ জয়ে ওয়ানডে সিরিজ শুরু করল দক্ষিণ আফ্রিকা।
  • দ. আফ্রিকা ওয়ানডে দলে নেই আমলা, ফিরলেন এনগিডি
    শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দলে জায়গা হারিয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান হাশিম আমলা। চোট কাটিয়ে দলে ফিরেছেন পেসার লুঙ্গি এনগিডি। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন গতিময় পেসার আনরিক নরটিয়া।
  • দক্ষিণ আফ্রিকায় শ্রীলঙ্কার ইতিহাস
    মঞ্চ তৈরি করে দিয়েছিলেন বোলাররা। ব্যাটিংয়ে ভুল করেননি কুসল মেন্ডিস ও ওশাদা ফার্নান্দো। শ্রীলঙ্কা গড়লো ইতিহাস। এশিয়ার প্রথম দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিতল তারা।
  • শ্রীলঙ্কার সামনে ইতিহাস গড়ার হাতছানি
    পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিন রাজত্ব করলেন বোলাররা। ১৯ উইকেট পড়ার দিনে শেষ বেলার ভালো ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের আশা জাগিয়েছে শ্রীলঙ্কা। ইতিহাস গড়তে আর ১৩৭ রান চাই তাদের।
  • বিশ্ব-রাজিথার দারুণ বোলিংয়ে আগ্রাসী ডি কক
    গত টেস্টের অভাবনীয় জয়ে উজ্জীবিত শ্রীলঙ্কান বোলাররা কাঁপিয়ে দিল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপ। দারুণ বোলিং করলেন দুই পেসার বিশ্ব ফার্নান্দো ও কাসুন রাজিথা। দলের বিপদে পাল্টা আক্রমণে দারুণ ইনিংস খেললেন কুইন্টন ডি কিক। পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম দিনে দারুণ জমে উঠল লড়াই।
  • কুসল পেরেরার ব্যাটে শ্রীলঙ্কার অবিশ্বাস্য জয়
    কাগিসো রাবাদার অফ স্টাম্পের বাইরের বল। স্টিয়ার করে কিপারের পাশ দিয়ে বাউন্ডারি তুলে নিলেন কুসল পেরেরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবান টেস্টে শ্রীলঙ্কা পৌঁছে গেল লক্ষ্যে। দশম উইকেটে বিশ্ব ফার্নান্দোর সঙ্গে বিশ্ব রেকর্ড গড়া জুটিতে দলকে অবিশ্বাস্য এক জয় এনে দিলেন বিস্ফোরক এই বাঁহাতি ব্যাটসম্যান।
  • এম্বুলদেনিয়ার অভিষেক কীর্তির পর ম্যাচে রোমাঞ্চ
    সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন ফাফ দু প্লেসি। দক্ষিণ আফ্রিকার লিড বাড়ছিল ক্রমে। আচমকাই জ্বলে উঠলেন লাসিথ এম্বুলদেনিয়া ও বিশ্ব ফার্নান্দো। অভিষিক্ত এম্বুলদেনিয়া গড়লেন রেকর্ড। পরে বল হাতে দারুণ লড়াই করল দক্ষিণ আফ্রিকাও। সব মিলিয়ে ডারবান টেস্ট জমে উঠল দারুণভাবে।
  • স্টেইনের দাপটে দ. আফ্রিকার লিড
    আগের দিন শেষ বেলায় দৃঢ়তা দেখানো শ্রীলঙ্কাকে দ্বিতীয় দিন প্রথম সেশনে কাঁপিয়ে দিলেন ডেল স্টেইন। কুসল পেরেরার প্রতিরোধ ভেঙে ডারবান টেস্টে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে এনে দিলেন ৪৪ রানের মূল্যবান লিড।
  • লঙ্কান পেসারদের তোপে ডি ককের পাল্টা আক্রমণ
    নাটকীয় পালাবদলে নেতৃত্বের পরিবর্তন। মূল পেসারদের কয়েকজনের চোট। মাঠের বাইরে নানা বিতর্ক। এত প্রতিকূলতায়ও দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম দিনে উজ্জ্বল শ্রীলঙ্কা। লঙ্কান পেসারদের দারুণ পারফরম্যান্স বিপাকে ফেলেছিল প্রোটিয়াদের। পরে কুইন্টন ডি ককের আগ্রাসী ইনিংস কিছুটা উদ্ধার করেছে দলকে।
  • শ্রীলঙ্কার বিপক্ষে দক্ষিণ আফ্রিকা দলে মুল্ডার
    শ্রীলঙ্কার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে জায়গা পেয়েছেন ভিয়ান মুল্ডার। সবশেষ সিরিজে পাকিস্তানকে ৩-০তে উড়িয়ে দেওয়া দলে যোগ করা হয়েছে কেবল ২০ বছর বয়সী এই অলরাউন্ডারকেই।
  • শেষের জয়ে হোয়াইটওয়াশ এড়াল পাকিস্তান
    শেষ ওভারে শাদাব খানের তিন ছক্কা, পরে বল হাতে গুরুত্বপূর্ণ দুটি উইকেট, মোহাম্মদ আমিরের দারুণ বোলিং, সব মিলিয়ে পাকিস্তানের জয়। যে জয়ে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল এড়াল হোয়াইটওয়াশ। সিরিজ জিতলেও দক্ষিণ আফ্রিকা হারল শেষ ম্যাচ।
  • আরেকটি রোমাঞ্চকর জয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    একজনের ব্যাট থেকে এসেছে ৯০, আরেকজন করেছেন ফিফটি। দুজনে মিলে শতরানের জুটি। রান তাড়ায় তারপরও হারা যায়? পাকিস্তান হেরেই সেটির প্রমাণ দিল। নেতৃত্বের অভিষেকে ডেভিড মিলারের বিস্ফোরক ইনিংস যেখানে নিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার রান, যথেষ্ট হলো সেটিই। টানা দ্বিতীয় ম্যাচে উত্তেজনাপূর্ণ জয়ে দক্ষিণ আফ্রিকা নিশ্চিত করল সিরিজ জয়।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে এগিয়ে গেল দ.আফ্রিকা
    ঝড়ো ব্যাটিংয়ে পাওয়া ফিফটিতে দক্ষিণ আফ্রিকাকে বড় সংগ্রহ এনে দিলেন ফাফ দু প্লেসি ও রিজা হেনড্রিকস। ভালো শুরুর পর দিশা হারানো পাকিস্তানকে লড়াইয়ে রাখলেন শোয়েব মালিক। তবে রোমাঞ্চকর লড়াইয়ে দারুণ এক জয় তুলে নিল স্বাগতিকরা।
  • অলরাউন্ড পারফরম্যান্সে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা
    সিরিজ শুরুর আগে ফাফ দু প্লেসি এগিয়ে রেখেছিলেন পাকিস্তানকে। কিন্তু মাঠের পারফরম্যান্সে তার দলই মেলে ধরল শ্রেষ্ঠত্বের প্রমাণ। শেষ ম্যাচে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে পাকিস্তানকে হারিয়ে দক্ষিণ আফ্রিকা জিতে নিল সিরিজ।
  • দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে সমতায় পাকিস্তান
    এক জুটিতেই এসেছে একশর বেশি। দক্ষিণ আফ্রিকা তবু যেতে পারল না দুইশর কাছাকাছিও। ইনিংসের মাঝামাঝি দুর্দান্ত স্পেলে এক ওভারে তিনটিসহ চার উইকেট নিলেন উসমান খান শিনওয়ারি। ধস নামল প্রোটিয়াদের ব্যাটিংয়ে। সহজ রান তাড়ায় জিতে সমতায় ফিরল পাকিস্তান।
  • ইমামের সেঞ্চুরির পরও পাকিস্তানের হার
    আগের ম্যাচের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ালেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। ইমাম-উল-হকের সেঞ্চুরিতে তিনশ ছাড়ানো সংগ্রহ গড়ল সফরকারীরা। তবে রিজা হেনড্রিকসের দারুণ ইনিংসে তৃতীয় ওয়ানডেতে জয় তুলে নিল দক্ষিণ আফ্রিকা।
  • ইমাম-হাফিজের ব্যাটে দ.আফ্রিকাকে হারাল পাকিস্তান
    টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তান ঘুরে দাঁড়িয়েছে ওয়ানডে সিরিজে। ইমাম-উল-হক ও মোহাম্মদ হাফিজের ফিফটিতে ধরে রেখেছে পোর্ট এলিজাবেথে অপরাজেয় থাকার ধারা। হাশিম আমলার সেঞ্চুরির পরও প্রথম ওয়ানডেতে সফরকারীদের কাছে হেরে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • অলিভিয়েরের ৫ উইকেট, আমলা-ডি ককের দৃঢ়তা
    আবার পাকিস্তানকে ভোগালেন ডুয়ানে অলিভিয়ের। সিরিজে তৃতীয়বার পাঁচ উইকেট নেওয়া গতিময় এই পেসারের ছোবলে প্রথম ইনিংসে লিড পেল দক্ষিণ আফ্রিকা। হাশিম আমলা ও কুইন্টন ডি ককের দৃঢ়তায় জোহানেসবার্গ টেস্টে নিয়ন্ত্রণ আরও দৃঢ় হলো স্বাগতিকদের।
  • এক টেস্টে নিষিদ্ধ দু প্লেসি
    পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয় নিশ্চিত হয়েছে প্রথম দুই টেস্টেই। কিন্তু এরপরই দক্ষিণ আফ্রিকা পেল একটি দুঃসংবাদ। সিরিজের শেষ টেস্টে পাচ্ছে না তারা অধিনায়ক ফাফ দু প্লেসিকে। রোববারই শেষ হওয়া কেপ টাউন টেস্টে মন্থর ওভার রেটের কারণে এক টেস্টের নিষেধাজ্ঞা পেয়েছেন প্রোটিয়া অধিনায়ক।
  • ৯ উইকেটের জয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    আনুষ্ঠানিকতা সারতে বেশি সময় নিলো না দক্ষিণ আফ্রিকা। চতুর্থ দিন সকালে দশ ওভারের মধ্যে ছোট লক্ষ্য পেরিয়ে গেল ফাফ দু প্লেসির দল। এক ম্যাচ বাকি থাকতেই পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতে নিল স্বাগতিকরা।
  • ৪১ রান করলেই সিরিজ দক্ষিণ আফ্রিকার
    পাকিস্তানের ইনিংস শেষ হলো, আম্পায়াররাও ইতি ঘোষণা করলেন দিনের খেলার। দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু প্লেসির শরীরী ভাষায় বিরক্তি ফুটে উঠল স্পষ্ট। দিনের খেলার তখনও আধ ঘণ্টা মতো বাকি, জিততে তাদের চাই ৪১ রান। কিন্তু আলোকস্বল্পতায় এ দিন আর খেলাই চালাতে রাজি নন আম্পায়াররা। ওই রানটুকু করতে তাই আবার মাঠে ফিরতে হবে পর দিন।
  • দু প্লেসির সেঞ্চুরিতে বড় লিডের পথে দ.আফ্রিকা
    আগের ম্যাচে ক্যারিয়ারে প্রথমবারের মতো পেয়ারের স্বাদ পাওয়া ফাফ দু প্লেসি ঘুরে দাঁড়ালেন কেপ টাউন টেস্টে। অধিনায়কের সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে বড় লিডের পথে আছে দক্ষিণ আফ্রিকা।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে দিলেন অলিভিয়ের-স্টেইন
    দক্ষিণ আফ্রিকায় স্বাগতিক পেসারদের কিভাবে সামলাবেন তার দিশা খুঁজে পাচ্ছেন না যেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। সফরে টানা তৃতীয়বার দুইশ রানের নিচে থেমেছে সফরকারীরা। প্রথম টেস্টে তাদের গুঁড়িয়ে দেওয়া ডুয়ানে অলিভিয়ের এবারও সফল। কেপ টাউন টেস্টে জ্বলে উঠেছেন অভিজ্ঞ ডেল স্টেইনও।
  • তিন দিনেই পাকিস্তানকে হারাল দ. আফ্রিকা
    ছোট পুঁজি নিয়ে খুব একটা লড়াই করতে পারল না পাকিস্তান। হাশিম আমলা ও ডিন এলগারের ফিফটিতে তিন দিনেই সেঞ্চুরিয়ন টেস্টে জয় তুলে নিল দক্ষিণ আফ্রিকা।
  • স্টেইনের রেকর্ড গড়ার দিনে উজ্জ্বল অলিভিয়ের
    শন পোলককে ছাড়িয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেট শিকারের রেকর্ড গড়লেন ডেল স্টেইন। তার চূড়ায় উঠার দিনে আলো ছড়ালেন ডুয়ানে অলিভিয়ের। ক্যারিয়ার সেরা বোলিংয়ে পাকিস্তানকে গুটিয়ে দিলেন দুইশ রানের নিচে। তবে মোহাম্মদ আমির, শাহিন শাহ আফ্রিদির দারুণ বোলিংয়ে সেঞ্চুরিয়ন টেস্টে প্রথম ইনিংসে লিড নিতে লড়ছে সফরকারীরা।
  • দক্ষিণ আফ্রিকা দলে নতুন মুখ জুবাইর হামজা
    ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করে সুযোগ মিলেছিল ‘এ’ দলে। সেখানেও পারফর্ম করে জুবাইর হামজা জায়গা করে নিলেন জাতীয় দলে। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের দক্ষিণ আফ্রিকা দলে সুযোগ পেয়েছেন ২৩ বছর বয়সী এই ব্যাটসম্যান।
  • শেষ ম্যাচও হেরে তলানিতে বাংলাদেশের মেয়েরা
    দারুণ বোলিং, বাজে ব্যাটিং। যেভাবে ছিল টুর্নামেন্টের শুরু, একইভাবে এগিয়ে চলা, সেই চক্রেই শেষ। দিশাহীন ব্যাটিংয়ের আরেকটি অধ্যায় রচনা করে শেষ ম্যাচেও হারল বাংলাদেশের মেয়েরা। টি-টোয়েন্টি এশিয়া কাপে চ্যাম্পিয়ন দলটি টি-টোয়েন্টি বিশ্বকাপে সব ম্যাচ হেরে শেষ করল গ্রুপ পর্বের তলানিতে থেকে।
  • মরিস, শামসির নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে হারাল দ.আফ্রিকা
    দেশের মাটিতে নতুন ভেন্যুর প্রথম আন্তর্জাতিক ম্যাচে পেরে উঠেনি অস্ট্রেলিয়া। ক্রিস মরিস ও তাবরাইজ শামসির নৈপুণ্যে একমাত্র টি-টোয়েন্টিতে স্বাগতিকদের হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • মিলার, দু প্লেসির সেঞ্চুরিতে সিরিজ দ. আফ্রিকার
    বাজে শুরুর পর রেকর্ড জুটিতে দলকে পথ দেখালেন ডেভিড মিলার ও ফাফ দু প্লেসি। তাদের দুই সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পেল দক্ষিণ আফ্রিকা। লড়াকু সেঞ্চুরিতে আশা দেখিয়েছিলেন শন মার্শ। তবে ডেল স্টেইন ও কাগিসো রাবাদার দাপুটে বোলিংয়ে সিরিজ জিতে নিয়েছে অতিথিরা।
  • দারুণ বোলিং-ফিল্ডিংয়ে জয়খরা কাটাল অস্ট্রেলিয়া
    ব্যাটিং দলের আশা পূরণ করতে ব্যর্থ আবারও। তবে বোলিং ও ফিল্ডিং জ্বলে উঠল দারুণভাবে। সঙ্গে অ্যারন ফিঞ্চের নেতৃত্ব হলো আগ্রাসী ও প্রায় নিখুঁত। পরাজয়ের বৃত্ত থেকে বের হয়ে অস্ট্রেলিয়া পেল জয়ের স্বস্তি।
  • প্রোটিয়া পেসে গুঁড়িয়ে গেল অস্ট্রেলিয়া
    নতুন স্টেডিয়াম, কিন্তু স্বাদ পুরোনো। একসময় গতি আর বাউন্সের জন্য পরিচিত ছিল পার্থের ওয়াকা স্টেডিয়াম। সেই শহরের নতুন মাঠের উইকেটও গতিময় ও বাউন্সি। সবুজ উইকেটে মিলল সুইং। আদর্শ আঙিনা পেয়ে আগুনের ফুলকি ছড়ালেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। তাতে পুড়ল অস্ট্রেলিয়ান ব্যাটিং।
  • অস্ট্রেলিয়া সফরে দ. আফ্রিকা দলে মরিস-বেহারডিন-প্রিটোরিয়াস
    চোট কাটিয়ে দক্ষিণ আফ্রিকা দলে ফিরেছেন অলরাউন্ডার ক্রিস মরিস। অস্ট্রেলিয়া সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে তার সঙ্গে ফিরেছেন ব্যাটসম্যান ফারহান বেহারডিন ও পেসার ডোয়াইন প্রিটোরিয়াস।
  • দ. আফ্রিকা-জিম্বাবুয়ের তৃতীয় টি-টোয়েন্টি পরিত্যক্ত
    বৃষ্টিতে ভেসে গেছে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি। বৃষ্টির বাধায় বেনোনিতে টস করা সম্ভব হয়নি।
  • সহজ জয়ে টি-টোয়েন্টি সিরিজ দ.আফ্রিকার
    আশা জাগালেও বড় ইনিংস খেলতে পারলেন না ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামসরা। অনুজ্জ্বল ব্যাটিংয়ের দিনে জ্বলে উঠতে পারল না জিম্বাবুয়ের বোলিংও। নিয়মিত খেলোয়াড়দের বেশ কয়েক জনকে বিশ্রাম দেওয়া দক্ষিণ আফ্রিকা জিতল সহজেই। ওয়ানডের পর ঘরে তুলে নিল টি-টোয়েন্টি সিরিজ।
  • তাহিরের স্পিন জাদুতে দক্ষিণ আফ্রিকার জয়
    অভিষেকে ব্যাটিংয়ে দ্যুতি ছড়ালেন রাসি ফন ডার ডুসান। তার ঝলমলে ফিফটিতে লড়াইয়ের পুঁজি পেল দক্ষিণ আফ্রিকা। দারুণ বোলিংয়ে জিম্বাবুয়েকে এলোমেলো করে দিলেন ইমরান তাহির। লড়াই করলেন পিটার মুর ও ব্রেন্ডন মাভুটা। তবে প্রথম টি-টোয়েন্টিতে পেরে ওঠেনি অতিথিরা।  
  • দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড জিম্বাবুয়ে
    ডেল স্টেইন, কাগিসো রাবাদা ও ইমরান তাহিরের দারুণ বোলিংয়ে হাতের নাগালে লক্ষ্য পেল দক্ষিণ আফ্রিকা। দায়িত্বশীল ব্যাটিংয়ে বাকিটা সারলেন রিজা হেনড্রিকস, হেইনরিখ ক্লাসেন। ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল দক্ষিণ আফ্রিকা।
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল স্টেইন, তাহিরের হ্যাটট্রিক
    প্রায় এক বছর পর ওয়ানডে খেলতে নেমে ব্যাটে-বলে দ্যুতি ছড়ালেন ডেল স্টেইন। ব্যাটিং ধসের মাঝে ক্যারিয়ারের প্রথম ফিফটি ছুঁয়ে দলকে এনে দেন লড়াইয়ের পুঁজি। পরে বল হাতেও সুরটা বেঁধে দেন এই পেসার। আর অসাধারণ বোলিংয়ে হ্যাটট্রিকসহ ছয় উইকেট তুলে নিয়ে বাকিটা সহজেই সারেন ইমরান তাহির।
  • বোলারদের দাপটের ম্যাচে জিতল দ. আফ্রিকা
    দক্ষিণ আফ্রিকার তারুণ্য নির্ভর বোলিং লাইন আপের সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ে। তবে নিয়মিত একাদশের অনেক ব্যাটসম্যানকে ছাড়া খেলতে নামা দক্ষিণ আফ্রিকাকেও ভুগিয়েছেন তাদের বোলাররা। জয় দিয়ে সিরিজ শুরু করতে সংগ্রাম করতে হয়েছে জেপি দুমিনির দলকে।    
  • দক্ষিণ আফ্রিকা ওয়ানডে দলে ফিরলেন স্টেইন
    প্রায় দুই বছর পর দেশের হয়ে ওয়ানডে খেলার সুযোগ ডেল স্টেইনের সামনে। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের দক্ষিণ আফ্রিকা দলে ডাক পেয়েছেন অভিজ্ঞ এই পেসার।
  • লঙ্কান স্পিনে গুঁড়িয়ে গেল দক্ষিণ আফ্রিকা
    তিন স্পিনার লাকসান সান্দাকান, আকিলা দনাঞ্জয়া ও ধনাঞ্জয়া ডি সিলভা প্রথমবারের মতো একশ রানের নিচে গুটিয়ে দিলেন দক্ষিণ আফ্রিকাকে। ছোট লক্ষ্য তাড়ায় হঠাৎ দিক হারানো শ্রীলঙ্কা জিতলো দিনেশ চান্দিমালের দৃঢ়তায়।
  • দনাঞ্জয়ার স্পিন ভেল্কিতে বিধ্বস্ত দক্ষিণ আফ্রিকা
    অধিনায়ক সেঞ্চুরির কাছে। দল তিনশর কাছে। জয়ের আশা চাঙা তখনই। অ্যাঞ্জেলো ম্যাথিউসের দুর্দান্ত ইনিংস শ্রীলঙ্কার স্কোরকে যেখানে নিয়ে যায়, মন্থর উইকেটে সেই রান তাড়া করা এমনিতেই ছিল কঠিন। আরও কঠিন করে তুললেন আকিলা দনাঞ্জয়া। এই স্পিনারের দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে গেল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং।
  • নাটকীয় জয়ে পরাজয়ের বৃত্ত ভাঙল শ্রীলঙ্কা
    জয়ের জন্য শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ৮ রান। উইকেট ছিল দুটি। ডেভিড মিলার ক্রিজে থাকায় একটু এগিয়ে ছিল অতিথিরাই। তবে দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কাকে নাটকীয় এক জয় এনে দিলেন সুরঙ্গা লাকমল।
  • কাঁধে চোট পেয়ে শ্রীলঙ্কা সফর শেষ দু প্লেসির
    কাঁধে চোট পেয়ে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচে ও সফরের একমাত্র টি-টোয়েন্টিতে খেলতে পারবেন না এই ডানহাতি ব্যাটসম্যান।
  • অভিষেকে হেনড্রিক্সের সেঞ্চুরিতে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেকের এক যুগ পর সুযোগ মিললো ওয়ানডে খেলার। লম্বা সময়ের অপেক্ষার পর উপলক্ষটা দুর্দান্ত এক সেঞ্চুরিতে রাঙালেন রিজা হ্যানড্রিকস। তার দারুণ অর্জনের দিনে সহজেই জিতল দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচ বাকি থাকতে শ্রীলঙ্কার সিরিজ নিশ্চিত করলো ফাফ দু প্লেসির দল।
  • ডি ককের ব্যাটে শ্রীলঙ্কাকে সহজেই হারাল দক্ষিণ আফ্রিকা
    আন্দিলে ফেলুকওয়ায়ো, লুঙ্গি এনগিডিদের ছোবলে বড় সংগ্রহ গড়তে পারল না শ্রীলঙ্কা। বাকিটা সহজেই সারলেন কুইন্টন ডি কক, ফাফ দু প্লেসিরা। টানা দ্বিতীয় ওয়ানডেতে সহজ জয় পেল দক্ষিণ আফ্রিকা।
  • শামসি, রাবাদার নৈপুণ্যে শ্রীলঙ্কাকে হারাল দক্ষিণ আফ্রিকা
    নতুন বলে শ্রীলঙ্কাকে কাঁপিয়ে দিলেন কাগিসো রাবাদা। রিস্ট স্পিনে স্বাগতিকদের প্রতিরোধ ভাঙলেন তাবরাইজ শামসি। ফিরিয়ে দিলেন ভয়ঙ্কর হয়ে ওঠা দুই পেরেরাকে। শ্রীলঙ্কার স্পিন হুমকি জয় করে বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। টেস্টের দুঃস্বপ্ন ভুলে জয় দিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করলো দক্ষিণ আফ্রিকা।
  • হেরাথের স্পিনে হোয়াইটওয়াশড দক্ষিণ আফ্রিকা
    ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে লড়াই করলেন টিউনিস ডি ব্রুইন। দারুণ সঙ্গ পেলেন টেম্বা বাভুমার কাছ থেকে। তবে সফরে দক্ষিণ আফ্রিকার প্রথম শতরানের জুটি কেবল ব্যবধান কমিয়েছে। রঙ্গনা হেরাথের স্পিনে চার দিনে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ জয় করেছে শ্রীলঙ্কা।
  • হোয়াইটওয়াশের অপেক্ষায় দক্ষিণ আফ্রিকা
    সিরিজে আগের তিন ইনিংসে নিজেদের স্কোর ছাড়াতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। ম্যাচ নিতে পেরেছে চতুর্থ দিনে। চাইলে এসব থেকেই খুঁজে নিতে হবে সান্ত্বনা। বাকিটা আগের মতোই। আরেকটি বড় জয়ের সামনে শ্রীলঙ্কা। সিরিজে হোয়াইটওয়াশের তেতো স্বাদ পাওয়ার অপেক্ষায় দক্ষিণ আফ্রিকা।
  • ব্যাটে-বলে দনঞ্জয়া ভোগালেন দক্ষিণ আফ্রিকাকে
    কেশভ মহারাজের ৮ উইকেটে প্রথম দিনে উড়ছিল দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিনেই তাদের বাস্তবতার জমিনে নামিয়ে এনেছে শ্রীলঙ্কা। ব্যাট হাতে শেষ জুটিতে প্রোটিয়াদের যন্ত্রণা দেওয়ার পর বল হাতেও দুর্দান্ত পারফরম্যান্সে লঙ্কানদের ঘুরে দাঁড়ানোর নায়ক আকিলা দনঞ্জয়া।
  • লঙ্কায় মহারাজের স্পিন-রাজত্ব
    শ্রীলঙ্কার একাদশে তিন স্পিনার, দক্ষিণ আফ্রিকার একাদশে কেন একটি? দিনের শুরুতে ওঠা প্রশ্ন আরও উচ্চকিত হয়েছে সময় গড়ানোর সঙ্গে। তবে দিন শেষে দক্ষিণ আফ্রিকান ম্যানেজমেন্ট বলতেই পারে, একজনেই কাজ হলে আরও কেন লাগবে! অসাধারণ বোলিংয়ে প্রথম দিনেই কেশভ মহারাজ নিলেন ৮ উইকেট।
  • লঙ্কান স্পিনে ৭৩ রানেই শেষ দক্ষিণ আফ্রিকা
    দিমুথ করুনারত্নে দুই ইনিংস মিলিয়ে করেছেন ২১৮। গোটা দক্ষিণ আফ্রিকা দল দুই ইনিংস মিলিয়ে ১৯৯! প্রোটিয়াদের দুর্দশার চিত্র ফুটিয়ে তুলতে যথেষ্ট স্রেফ এই একটি তথ্যই। লঙ্কান স্পিনে খাবি খেয়ে দক্ষিণ আফ্রিকা টেস্ট হারল আড়াই দিনেই।
  • লঙ্কান স্পিনে ঘায়েল প্রোটিয়া ব্যাটিং
    স্পিন চ্যালেঞ্জ সামলাতে হবে জেনেই শ্রীলঙ্কায় পা রেখেছিল দক্ষিণ আফ্রিকা। প্রস্তুতিও ছিল। কিন্তু কাজটা কত কঠিন, সফরের প্রথম ইনিংসেই বুঝে গেল প্রোটিয়ারা। গুটিয়ে গেল শ্রীলঙ্কায় নিজেদের সর্বনিম্ন রানে। প্রথম ইনিংসের বড় লিড স্বাগতিকরা আরও বাড়িয়ে নিচ্ছে দ্বিতীয় ইনিংসে।
  • বাংলাদেশ থেকে ফিরে রেকর্ড বইয়ে করুনারত্নে
    সতীর্থরা যখন ওয়েস্ট ইন্ডিজে, দিমুথ করুনারত্নে তখন বাংলাদেশে। এই তো সপ্তাহ দুয়েক আগেই। চোট কাটিয়ে ফেরার লড়াইয়ে ছিলেন, ছন্দ ফিরে পেতে তাকে পাঠানো হয় শ্রীলঙ্কা ‘এ’ দলের সফরে। বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে প্রথম আনঅফিসিয়াল টেস্টে চট্টগ্রামে করলেন ৬০ ও ১৬১। ফিরে পেলেন জাতীয় দলে জায়গা। দলে ফিরেই প্রথম দিনটি রাঙালেন অসাধারণ সেঞ্চুরিতে। নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • তাহিরকে বিশ্রামে রেখে শ্রীলঙ্কায় যাচ্ছে দক্ষিণ আফ্রিকা
    দলের দ্বিতীয় সেরা স্পিনার বাছাই করা হবে। এজন্য দলে রাখা হলো না প্রথম পছন্দের স্পিনারকেই। স্পিন আক্রমণের মূল অস্ত্র ইমরান তাহিরকে বিশ্রামে রেখে শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজ খেলতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। উদ্দেশ্য, অন্য দুই স্পিনার কেশভ মহারাজ ও তাবরাইজ শামসিকে যথেষ্ট সুযোগ দিয়ে পরখ করে দেখা।
  • রাবাদা একাই জিতলেন ৬টি পুরস্কার
    দুই বছর আগে গড়েছিলেন ইতিহাস। এবার সেটিরই পুনরাবৃত্তি। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার বাৎসরিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে আবারও কাগিসো রাবাদার জয়জয়কার। তরুণ এই ফাস্ট বোলার একাই জিতেছেন ৬টি পুরস্কার।
  • আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে ‘ক্লান্ত’ ডি ভিলিয়ার্স
    আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিস্ফোরক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।
  • অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিলেন ফিল্যান্ডার
    মর্নে মর্কেলকে দারুণ এক বিদায়ী উপহার দিল দক্ষিণ আফ্রিকা। দীর্ঘদেহী পেসারের বিদায়ী টেস্টে জ্বলে উঠলেন ভার্নন ফিল্যান্ডার। তার দারুণ বোলিংয়ে শেষ দিন এক সেশনও টিকল না অস্ট্রেলিয়া।
  • জোহানেসবার্গ টেস্টে জয় দেখছে দ. আফ্রিকা
    অস্ট্রেলিয়াকে প্রায় অসম্ভব এক লক্ষ্য দেওয়া দক্ষিণ আফ্রিকা জোহানেসবার্গ টেস্টে জয়ের পথে আছে। চতুর্থ দিন শেষ বেলায় ফিরিয়ে দিয়েছে অতিথিদের প্রথম তিন ব্যাটসম্যানকে।
  • মন্থর পথে চারশ ছাড়িয়ে দক্ষিণ আফ্রিকার লিড
    আঙুলে চিড় নিয়েও লড়লেন টিম পেইন। ব্যাটে-বলে সাধ্যমত চেষ্টা করলেন প্যাট কামিন্স। কিন্তু সর্বনাশ তো আগের দিনই হয়ে গেছে। অস্ট্রেলিয়ার টপ ও মিডল অর্ডার এতটাই ব্যর্থ ছিল যে পেইন ও কামিন্সের দারুণ জুটির পরও বড় লিড নিয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই লিড ধীরে ধীরে বেড়ে দিন শেষে ছাড়িয়ে গেছে চারশ।
  • জোহানেসবার্গ টেস্টে ফলোঅনের শঙ্কায় অস্ট্রেলিয়া
    সঙ্গীর অভাবে মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি পাওয়া হল না টেম্বা বাভুমার। তবে দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গেলেন পাঁচশ রানের কাছাকাছি। জবাব দিতে নেমে ব্যাটিং ব্যর্থতা আর স্বাগতিকদের দারুণ বোলিংয়ে জোহানেসবার্গ টেস্টে ফলোঅনের শঙ্কায় অস্ট্রেলিয়া।
  • মারক্রামের দুর্দান্ত সেঞ্চুরির পর অস্ট্রেলিয়ার ফেরা
    প্রতিভার ঝিলিক তার ব্যাটে দেখা গেছে আগেই। সেই উজ্জ্বল সম্ভাবনাকেই যেন আরও পোক্ত করল আরেকটি দুর্দান্ত ইনিংস। এইডেন মারক্রাম ছাড়িয়ে গেলেন নিজের আগের সেরা ইনিংসকে। তবে এই ওপেনারের দেড়শ ছাড়ানো ইনিংসকে থামিয়ে পরে ম্যাচে ফিরেছে অস্ট্রেলিয়া।
  • বিতর্ক জর্জর অস্ট্রেলিয়া ডুবল বড় হারের হতাশায়
    বল টেম্পারিং বিতর্কে সমালোচনার প্রবল ঝড়। দিনের শুরুতে নেতৃত্বে বদল। দিনের খেলা চলার মাঝেই এলো পদত্যাগী অধিনায়কের নিষেধাজ্ঞার খবর। সব মিলিয়ে বিপর্যস্ত অস্ট্রেলিয়া। মাঠের ক্রিকেটে যেন সেটিরই প্রতিফলন। চতুর্থ দিনে স্রেফ গুঁড়িয়ে গেল তারা। বিশাল জয়ে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • স্মিথ নিষিদ্ধ, ব্যানক্রফটের জরিমানা
    বল টেম্পারিংয়ের চেষ্টায় জড়িত থাকায় এক টেস্টে নিষিদ্ধ হয়েছেন স্টিভেন স্মিথ। পাশাপাশি জরিমানা করা হয়েছে ম্যাচ ফির পুরোটাই। মাঠে টেম্পারিংয়ের চেষ্টা করেছিলেন যিনি, সেই ক্যামেরন ব্যানক্রফটকে জরিমানা করা হয়েছে ম্যাচ ফির ৭৫ শতাংশ। পাশাপাশি দেওয়া হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট।
  • মারক্রাম-ডি ভিলিয়ার্সের ব্যাটে বড় লিডের পথে দক্ষিণ আফ্রিকা
    এইডেন মারক্রামের প্রতিভা আর সামর্থ্যের জানান দেওয়া আরেকটি দুর্দান্ত ইনিংস। আবারও আস্থার প্রতিমূর্তি এবি ডি ভিলিয়ার্স। অস্ট্রেলিয়ানদের সুইং, বাউন্স, রিভার্স সুইং সামলে বাড়তে থাকল দক্ষিণ আফ্রিকার লিড। ব্যাটে-বলে দারুণ লড়াইয়ের দিনটিতে বাড়তি আলোচনার খোরাক জোগাল ক্যামেরন ব্যানক্রফটের দিকে বল টেম্পারিংয়ের সন্দেহের তীর।
  • এলগারের রেকর্ডের পর মর্কেল, রাবাদার ছোবল
    রেকর্ড গড়া ডিন এলগারের দৃঢ়তায় দক্ষিণ আফ্রিকা তিনশ ছাড়ানোর পর বোলিংয়ে জ্বলে উঠেছেন মর্নে মর্কেল ও কাগিসো রাবাদা। কেপ টাউন টেস্টে প্রথম ইনিংসে লিড নেওয়ার পথে দক্ষিণ আফ্রিকা।
  • ডেসমন্ড হেইন্সের বিশ্ব রেকর্ড ছুঁলেন এলগার
    লম্বা সময় ব্যাট করাকে যেন অভ্যাসই বানিয়ে ফেলেছেন ডিন এলগার। যেটির পরিক্রমায় গড়ে ফেললেন দারুণ এক কীর্তি। ‘ক্যারিং দা ব্যাট থ্রু আ কমপ্লিটেড ইনিংস’ এর তৃতীয় নজির গড়ে ছুঁলেন ডেসমন্ড হেইন্সের রেকর্ড।
  • এলগারের সেঞ্চুরি ছাপিয়ে অস্ট্রেলিয়ার দারুণ ফেরা
    ডিন এলগার আর এবি ডি ভিলিয়ার্সের ব্যাটে কেপ টাউন টেস্টে বড় সংগ্রহের আশা জাগিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ সেশনে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া। ৩৭ রানের মধ্যে ৬ উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের তিনশ রানের আগেই থামানোর সম্ভাবনা জাগিয়েছে স্টিভেন স্মিথের দল।
  • নিষেধাজ্ঞা থেকে রাবাদার মুক্তি
    আপিলে কমেছে কাগিসো রাবাদার শাস্তি। শুনানিতে কমেছে দুটি ডিমেরিট পয়েন্ট। তাই উঠে গেছে দুই টেস্টের নিষেধাজ্ঞা। তরুণ এই পেসার খেলতে পারবেন কেপ টাউন টেস্টে।
  • ২ টেস্টে নিষিদ্ধ রাবাদা
    পোর্ট এলিজাবেথ টেস্ট জয়ের নায়ক কাগিসো রাবাদাকে সিরিজে আর পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। দুই টেস্টের জন্য নিষিদ্ধ হয়েছেন তরুণ পেসার।
  • রাবাদার দাপটে সমতা ফেরাল দ.আফ্রিকা
    প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া কাগিসো রাবাদা আরও উজ্জ্বল দ্বিতীয় ইনিংসে। অস্ট্রেলিয়ার বিপক্ষে এবার নিলেন ছয় উইকেট। লক্ষ্যটা রাখলেন হাতের নাগালে। তার দারুণ বোলিংয়ে পোর্ট এলিজাবেথ টেস্টে সহজ জয় পেল দক্ষিণ আফ্রিকা।
  • ডি ভিলিয়ার্সের সেঞ্চুরির পর রাবাদার ছোবল
    দারুণ সেঞ্চুরিতে দলকে শতরানের লিড দিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া কাগিসো রাবাদা দ্বিতীয় ইনিংসেও কাঁপিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়াকে। পোর্ট এলিজাবেথ টেস্টে চালকের আসনে রয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • ডি ভিলিয়ার্সের ব্যাটে দ. আফ্রিকার লিড
    এবি ডি ভিলিয়ার্সের ব্যাটে পোর্ট এলিজাবেথ টেস্টে প্রথম ইনিংসে লিড নিয়েছে দক্ষিণ আফ্রিকা। শেষের দিকে উইকেট তুলে নিয়ে লড়ছে অস্ট্রেলিয়া।
  • রাবাদার নৈপুণ্যে দক্ষিণ আফ্রিকার দিন
    টস ভাগ্যকে পাশে পাওয়া অস্ট্রেলিয়ার শুরুটা ছিল দারুণ। কাগিসো রাবাদার চমৎকার বোলিংয়ে পরে ঘুরে দাঁড়ায় দক্ষিণ আফ্রিকা। তরুণ পেসার পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম দিনই গুটিয়ে দিয়েছেন অতিথিদের।
  • ডারবানে জিতে এগিয়ে গেল অস্ট্রেলিয়া
    আগের দিন শেষ বেলাতে জয় প্রায় নিশ্চিত করে ফেলেছিল অস্ট্রেলিয়া। পঞ্চম দিন আনুষ্ঠানিকতা সারতে অতিথিরা নিল না খুব একটা সময়। শেষ দিনে দক্ষিণ আফ্রিকার ইনিংস টিকেছে ২২ বল।
  • ডারবানে জয়ের পথে অস্ট্রেলিয়া
    এইডেন মারক্রামের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে লড়েছে দক্ষিণ আফ্রিকা। তবে শেষ বেলার চার উইকেট নিয়ে ডারবান টেস্ট মুঠোয় নিয়েছে অস্ট্রেলিয়া। কুইন্টন ডি কক, মর্নে মর্কেল যতটা পারছেন বড় করছেন ম্যাচের দৈর্ঘ্য। দুই জনে ডারবান টেস্ট নিয়ে গেছেন পঞ্চম ও শেষ দিনে।
  • চারশ ছাড়িয়ে অস্ট্রেলিয়ার লিড
    বোলিং হলো দারুণ, ফিল্ডিং দুর্দান্ত। তৃতীয় দিনে দারুণ লড়াই করল দক্ষিণ আফ্রিকা। ডানা মেলতে দিল না অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের। কিন্তু সর্বনাশের অনেকটা হয়ে গেছে যে প্রথম ইনিংসেই। দিনটি দক্ষিণ আফ্রিকার হলেও তাই ম্যাচে এগিয়ে অস্ট্রেলিয়াই। লিড তাদের ছাড়িয়ে গেছে চারশ।
  • স্টার্ক-লায়নের ছোবলে লড়লেন কেবল ডি ভিলিয়ার্স
    প্রথম দিনে দুই দল ছিল প্রায় সমতায়। দ্বিতীয় দিনে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে অনেকটাই ব্যবধান গড়ে নিল অস্ট্রেলিয়া। কেশভ মহারাজের দারুণ বোলিংয়েও দুর্দান্ত ব্যাট করে দলকে সাড়ে তিনশ পার করালেন মিচেল মার্শ। এরপর মিচেল স্টার্ক ও নাথান লায়ন দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে দিলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। লড়লেন কেবল এবি ডি ভিলিয়ার্স।
  • ওয়ার্নার-স্মিথের ফিফটির পর দক্ষিণ আফ্রিকার ফেরা
    দক্ষিণ আফ্রিকার মাটিতে দুর্দান্ত রেকর্ড ডেভিড ওয়ার্নারের। স্টিভেন স্মিথ তো টেস্ট ক্রিকেটে রান মেশিন। এবারও প্রথম দিনে দুজন শুরুটা করলেন দারুণ। কিন্তু দুজনকেই থামতে হলো পঞ্চাশ পেরিয়েই। দারুণ ভাবে লড়াইয়ে ফিরল দক্ষিণ আফ্রিকা।
  • বিদায়ের ঘোষণা দিলেন মর্নে মর্কেল
    মাত্র গত মাসেই এক সাক্ষাৎকারে বলেছিলেন, এখনও পাড়ি দিতে চান অনেক পথ, অর্জন করতে চান অনেক কিছু। কিন্তু মর্নে মর্কেলের সেই তাড়না যেন ফুরিয়ে গেল দ্রুতই। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা দিলেন দক্ষিণ আফ্রিকান ফাস্ট বোলার। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে টেস্ট সিরিজ দিয়েই বিদায় জানাবেন আন্তর্জাতিক ক্রিকেটকে।
  • রায়না, ভুবনেশ্বরের নৈপুণ্যে সিরিজ ভারতের
    জয় দিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শেষ করল ভারত। ওয়ানডের পর সীমিত ওভার ক্রিকেটের আরেক সংস্করণ টি-টোয়েন্টিতেও সিরিজ জিতেছে অতিথিরা।
  • ক্লাসেন-দুমিনি ঝড়ে ভারতকে হারাল দ.আফ্রিকা
    ক্যারিয়ার সেরা ব্যাটিং করলেন মনিশ পান্ডে, ফিফটি পেলেন মহেন্দ্র সিং ধোনি। তাদের ব্যাটে বড় সংগ্রহ গড়া ভারত লড়াই করলো প্রাণপণে। কিন্তু হাইনরিখ ক্লাসেনের টর্নেডো ইনিংস আর জেপি দুমিনির দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ হাসি হেসেছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় টি-টোয়েন্টি জিতে সিরিজ বাঁচিয়ে রেখেছে স্বাগতিকরা।
  • ধাওয়ান ঝড়ের পর ভুবনেশ্বরের ছোবল
    বিস্ফোরক ব্যাটিংয়ে পথ দেখালেন শিখর ধাওয়ান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো দুইশ ছাড়াল ভারত। ভুবনেশ্বর কুমারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রথম টি-টোয়েন্টিতে সহজ জয় পেল বিরাট কোহলির দল। 
  • কোহলির আরেকটি সেঞ্চুরিতে দ.আফ্রিকাকে উড়িয়ে দিল ভারত
    ছয় ম্যাচের সিরিজে তৃতীয় সেঞ্চুরি পেলেন বিরাট কোহলি। অধিনায়কের ঝড়ো ব্যাটিংয়ে উড়ে গেল দক্ষিণ আফ্রিকা। শার্দুল ঠাকুরের দারুণ বোলিংয়ে স্বাগতিকদের কম রানে গুটিয়ে দেওয়া ভারত জিতল সহজেই।
  • রোহিতের সেঞ্চুরিতে সিরিজ ভারতের
    আগের চার ম্যাচে অনুজ্জ্বল রোহিত শর্মা জ্বলে উঠলেন দলের প্রয়োজনের সময়। দারুণ সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। এক ম্যাচ পরেই চেনা ছন্দে দেখা গেল ভারতের রিস্ট স্পিনারদের। তাদের নৈপুণ্যে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জিতল ভারত।
  • ভারতের রিস্ট স্পিনারদের উড়িয়ে দ.আফ্রিকার জয়
    ভারতের রিস্ট স্পিনারদের খেলার একটা পথ অবশেষে পেল দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। কী করে পাল্টা আক্রমণে কুলদীপ যাদব আর যুজবেন্দ্র চেহেলের চ্যালেঞ্জ উড়িয়ে দিতে হয় দেখালেন ডেভিড মিলার আর হাইনরিখ ক্লাসেন। তাদের ব্যাটে সিরিজে টিকে থাকল স্বাগতিকরা।
  • কোহলির সেঞ্চুরির পর রিস্ট স্পিনারদের ছোবল
    তিন ম্যাচে দ্বিতীয় সেঞ্চুরি পেলেন বিরাট কোহলি। তার ব্যাটে তিনশ ছাড়ানো সংগ্রহ পাওয়া ভারত জিতল অনায়াসে। আরও একবার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেলের রিস্ট স্পিনে দিশা হারিয়ে প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারল না দক্ষিণ আফ্রিকা।
  • এবার ছিটকে গেলেন ডি কক
    চোট আবার ছোবল দিয়েছে দক্ষিণ আফ্রিকা শিবিরে। কব্জির চোটের জন্য ছিটকে গেছেন কুইন্টন ডি কিক। মাঠে ফিরতে দুই থেকে চার সপ্তাহ সময় লাগতে পারে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের।
  • দুই ওয়ানডে খেলেই অধিনায়ক মারক্রাম
    দক্ষিণ আফ্রিকার ভবিষ্যত অধিনায়ক হিসেবে তাকে ভাবা হচ্ছে আরও কয়েক বছর আগে থেকেই। তবে সেই ভবিষ্যত যে এত দ্রুতই বর্তমানে চলে আসবে, সেটি ভাবতে পেরেছিলেন হয়ত কম জনই। দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলের নতুন অধিনায়ক হয়েছেন এইডেন মারক্রাম।
  • চোটে ভারত সিরিজ শেষ দু প্লেসির
    আঙুলের চোটে প্রথম তিন ম্যাচ থেকে আগেই ছিটকে গেছেন এবি ডি ভিলিয়ার্স। এবার দক্ষিণ আফ্রিকার জন্য আরেকটি বড় ধাক্কা। আঙুলের চোটেই এবার ছিটকে গেলেন ফাফ দু প্লেসি। ওয়ানডে সিরিজের বাকি পাঁচ ম্যাচের পাশাপাশি প্রোটিয়া অধিনায়ক খেলতে পারবেন না টি-টোয়েন্টি সিরিজও।
  • কোহলির সেঞ্চুরিতে দ.আফ্রিকাকে হারাল ভারত
    দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেলের দারুণ বোলিংয়ে প্রথম ওয়ানডেতে লক্ষ্যটা নাগালে পেল ভারত। দক্ষিণ আফ্রিকায় বিরাট কোহলির প্রথম সেঞ্চুরিতে স্বাগতিকদের সহজেই হারাল অতিথিরা।
  • পেসারদের নৈপুণ্যে ভারতের দারুণ জয়
    আগের দিন যার হেলমেটে বল লাগার পর বন্ধ হয়েছিল খেলা, সেই ডিন এলগারকে সরাতেই পারল না ভারত। লড়াইটা তো চাই দুই প্রান্তেই। কিন্তু ভারতীয় পেসারদের দুর্দান্ত বোলিংয়ে আরেক প্রান্তে খাবি খেল প্রোটিয়া ব্যাটসম্যানরা। উইকেটের আচরণে আলোচিত টেস্টে দারুণ জয় পেল ভারত।
  • বিপজ্জনক উইকেটে অনিশ্চয়তায় জোহানেসবার্গ টেস্ট
    “এটা ক্রিকেট পিচ নয়, খুবই বিপজ্জনক”, ধারাভাষ্য কক্ষে বলছিলেন মাইকেল হোল্ডিং, “আমার রেটিংয়ে এই উইকেট একশতে পাবে দুই!” ক্যারিবিয়ান কিংবদন্তির কথাই যথেষ্ট উইকেটের অবস্থা বোঝাতে। শর্ট লেংথ তো বটেও, গুড লেংথ থেকেও বারবার বিপজ্জনক ভাবে লাফিয়ে উঠেছে বল। লেগেছে ব্যাটসম্যানের হাতে, বুকে, হেলমেটে। অবশেষে একটি বল লাফিয়ে ডিন এলগারের হেলমেটে লাগার পর খেলা থামিয়ে দিলেন আম্পায়াররা।
  • বুমরাহর ৫ উইকেটে লড়াইয়ে ভারত
    প্রতিরোধ গড়লেন নাইটওয়াচম্যান কাগিসো রাবাদা। সিরিজে দ্বিতীয় ফিফটি পেলেন হাশিম আমলা। শেষটায় পাল্টা আক্রমণে রান তুললেন ভার্নন ফিল্যান্ডার। তবে জোহানেসবার্গ টেস্টে দ্বিতীয় দিনের নায়ক প্রথমবারের মতো পাঁচ উইকেট নেওয়া জাসপ্রিত বুমরাহ। তার দারুণ বোলিংয়ে প্রথম দিনে বড় লিড নিতে পারেনি দক্ষিণ আফ্রিকা।
  • সবুজ ওয়ান্ডারার্সে বিবর্ণ ভারতীয় ব্যাটিং
    গতিময় সবুজাভ উইকেট। সুইং, বাউন্স, মুভমেন্ট মিলিয়ে পেসারদের স্বর্গরাজ্য। সেখানেই টস জিতে ব্যাটিংয়ের সাহস দেখালেন বিরাট কোহলি। দুবার জীবন পেয়ে ফিফটি করলেন ভারতীয় অধিনায়ক। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় পঞ্চাশ ছুঁলেন চেতেশ্বর পুজারা। কিন্তু দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণে ধুঁকলেন, ভুগলেন বাকিদের প্রায় সবাই।
  • ‘সাকিবকে আমি মনে করি বাংলাদেশের ক্রিকেটের প্রতীক’
    তাকে পরিচয় করিয়ে দিতে একটি শব্দই যথেষ্ট, ‘জুলু’। এই ডাক নামেই পরিচিত ক্রিকেট বিশ্বে। ব্যাট হাতে ছিলেন বিস্ফোরক, বল হাতে দারুণ উইকেট শিকারি। এখন তিনি জিম্বাবুয়ের ব্যাটিং কোচ। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ল্যান্স ক্লুজনার ফিরে তাকালেন তার ঘটনাবহুল ক্যারিয়ারে। কথা বললেন বাংলাদেশের ক্রিকেট ও সমসামিয়ক আরও অনেক কিছু নিয়ে।
  • ভারতকে গুঁড়িয়ে দিলেন অভিষিক্ত এনগিডি
    বড় এক চোটের ধাক্কা সামলেছেন কিছুদিন আগে। খাদ্যাভাস ও জীবনাচারণ বদলে, ৮ কেজি ওজন কমিয়ে, নিজেকে আরও পোক্ত করে এই সিরিজ দিয়েই ফিরেছেন দলে। এরপর অপেক্ষা ছিল অভিষেকের। ডেল স্টেইনের চোট করে দিল সেই সুযোগ। লুঙ্গি এনগিডি টেস্ট ক্রিকেটে এলেন, দেখলেন ও জয় করলেন। দক্ষিণ আফ্রিকার তরুণ ফাস্ট বোলার ধসিয়ে দিলেন ভারতকে।
  • সেঞ্চুরিয়ন টেস্টে চাপে ভারত
    লুঙ্গি এনগিডির ভেতরে ঢোকা বল ব্যাটের কানা ফাঁকি দিয়ে লাগল বিরাট কোহলির প্যাডে। দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের জোরালো আবেদনে সাড়া দিয়ে এলবিডব্লিউ দিলেন আম্পায়ার। মরিয়া ভারতীয় অধিনায়ক নিলেন রিভিউ। তবে পাল্টাল না সিদ্ধান্ত। সেঞ্চুরিয়ান টেস্টে চাপে তাই অতিথিরা।
  • কোহলির দেড়শর পর ডি ভিলিয়ার্সের ঝলক
    দেড়শ ছাড়ানো অসাধারণ এক ইনিংস খেলে ভারতকে টানলেন বিরাট কোহলি। নতুন বলে দারুণ শুরু এনে দিলেন জাসপ্রিত বুমরাহ। তবে বাধা হয়ে দাঁড়ালেন এবি ডি ভিলিয়ার্স। পাল্টা আক্রমণে দিলেন জবাব।
  • কোহলির ব্যাটে ভারতের লড়াই
    এ বছর বিরাট কোহলির চাওয়ার তালিকার ওপরের দিকে থাকতে পারে কি কি? ভারতের সূচিতে আছে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সফর। সমসাময়িক ক্রিকেটে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এগিয়ে যেতে এই সিরিজগুলোতে বড় রান চাই-ই চাই। আপাতত দক্ষিণ আফ্রিকায় লক্ষ্য পূরণের প্রথম ধাপে কোহলি। অধিনায়কের দুর্দান্ত ইনিংসই লড়াইয়ে রেখেছে ভারতকে।
  • মারক্রাম-আমলাকে হতাশ করে ভারতের ফেরা
    দক্ষিণ আফ্রিকার শুরুটা ছিল দারুণ। এইডেন মারক্রাম, হাশিম আমলাদের সৌজন্যে দিনটা হয়ে উঠছিল তাদেরই। কিন্তু গড়বড় শেষ বিকেলে। তিন ওভারের মধ্যে দুটি রান আউটসহ তিন উইকেট তুলে নিয়ে লড়াইয়ে ফিরেছে ভারত।
  • অ্যান্ডারসনকে টপকে শীর্ষে রাবাদা
    কেপ টাউন টেস্টে কাগিসো রাবাদা নিয়েছেন ৫ উইকেট। পেয়েছেন ৫ রেটিং পয়েন্ট। সিডনি টেস্টে জেমস অ্যান্ডারসন নিতে পেরেছেন ১ উইকেট। হারিয়েছেন ৫ রেটিং পয়েন্ট। দুইয়ের যোগফল, আইসিসির টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে অ্যান্ডারসনকে টপকে শীর্ষে রাবাদা।
  • ভারতের বিপক্ষে দ.আফ্রিকা টেস্ট দলে অলিভিয়ের, নগিদি
    ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের জন্য ডুয়ানে অলিভিয়ের ও লুনগি নগিদিকে ডেকেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম টেস্টে গোড়ালিতে চোট পেয়ে ডেল স্টেইন সিরিজ থেকে ছিটকে যাওয়ায় ডাক পেলেন দুই পেসার।
  • ফিল্যান্ডারের বোলিংয়ে উড়ে গেল ভারত
    দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় ইনিংসে কম রানে গুটিয়ে দিয়ে আশা দেখিয়েছিলেন ভারতের পেসাররা। চোটের জন্য ডেল স্টেইন ছিটকে যাওয়ায় কাজটা কঠিন ছিল স্বাগতিকদের জন্য। তবে ভার্নন ফিল্যান্ডারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে দারুণ এক জয় পেল ফাফ দু প্লেসির দল।
  • বৃষ্টিতে ভেসে গেল তৃতীয় দিন
    আগের দুই দিন দাপট দেখালো বোলাররা। আর তৃতীয় দিন রাজত্ব করল বৃষ্টি। ফলে কেপ টাউন টেস্টের এ দিনে মাঠে গড়ায়নি বল।
  • ব্যাটে-বলে পান্ডিয়ার লড়াই
    পাল্টা আক্রমণে ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ভারতকে পথ দেখান হার্দিক পান্ডিয়া। পরে বোলিংয়ে বিদায় করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপনারকে। অতিথি অলরাউন্ডারের দারুণ নৈপুণ্যের পরও কেপ টাউন টেস্টে এগিয়ে ফাফ দু প্লেসির দল।
  • ভুবনেশ্বরের ছোবলের পর বিপদে ভারত
    কেপ টাউন টেস্টের প্রথম সকালটা ভারতের জন্য ছিল দারুণ। ভুবনেশ্বর কুমারের সুইংয়ে দিশেহারা হয়ে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ ঘণ্টাটা নিদারুণ কাটলো অতিথিদের। তিন উইকেট হারিয়ে সিরিজ শুরুর ম্যাচে চাপে বিরাট কোহলির দল।
  • ভারতের বিপক্ষে পূর্ণ শক্তির দ.আফ্রিকা দল
    ভারতের বিপক্ষে প্রথম টেস্টে পূর্ণ শক্তির দল পাচ্ছে দক্ষিণ আফ্রিকা। অসুস্থতা কাটিয়ে ফিরেছেন ডেল স্টেইন ও ফাফ দু প্লেসি। চোট কাটিয়ে দলে ফিরেছেন অলরাউন্ডার ক্রিস মরিস। 
  • ২ দিনেই জিম্বাবুয়েকে হারাল দ. আফ্রিকা
    চার দিনের টেস্ট দুই দিনে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দিন-রাতের ম্যাচে গোলাপী বলের সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে অতিথিদের গুঁড়িয়ে দেন মর্নে মর্কেল, দ্বিতীয় ইনিংসে কেশভ মহারাজ।
  • মারক্রামের সেঞ্চুরির পর মর্কেলের ছোবল
    চার দিনের টেস্টের শুরুতে দাপট দেখিয়েছেন বোলাররা। তার মাঝেই ঝকঝকে এক সেঞ্চুরি করেছেন এইডেন মারক্রাম। শেষ বেলায় ব্যাট করতে নেমে মর্নে মর্কেলের ছোবলে একমাত্র টেস্টে চাপে পড়েছে জিম্বাবুয়ে।
  • সাদা পোশাকে ফিরলেন ডি ভিলিয়ার্স-স্টেইন
    একজনের ছিল গুরুতর চোট। আরেকজনের চোটের সঙ্গে যোগ হয়েছিল অনীহা আর ভবিষ্যত নিয়ে সংশয়। তবে অনিশ্চয়তার প্রহর পেরিয়ে আবার সাদা পোশাক আর লাল বলে ফিরছেন ডেল স্টেইন ও এবি ডি ভিলিয়ার্স। জিম্বাবুয়ের বিপক্ষে ‘বক্সিং ডে’ টেস্টের দক্ষিণ আফ্রিকা দলে আছেন দুজনই।
  • মিলার ঝড়ে উড়ে গেল বাংলাদেশ
    আরেকটি বড় হার দিয়েই শেষ হল বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর। ডেভিড মিলারের টর্নেডো ইনিংসে উড়ে গেল সাকিব আল হাসানের দল।
  • ৩৫ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড মিলারের
    চার-ছক্কার বন্যা বইয়ে দিয়ে রেকর্ড বইয়ে ঢুকে গেছেন ডেভিড মিলার। গড়েছেন টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।
  • বড় হারে শেষ বিভীষিকার সফর
    সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১৮.৩ ওভারে ১৪১ (দক্ষিণ আফ্রিকা ২২৪/৪)
  • পথ হারিয়ে পারল না বাংলাদেশ
    সৌম্য সরকারের দারুণ ইনিংসে অনেকটা সময় সমান তালে লড়াই করেও পেরে উঠল না বাংলাদেশ। পার্থক্য হয়ে গেল দুই দলের শেষের ব্যাটিং। শেষ ৫ ওভারে ঝড় তোলা দক্ষিণ আফ্রিকা পেল আরেকটি জয়।
  • টি-টোয়েন্টিতেও পারল না বাংলাদেশ
    রান তাড়ার শুরুটায় ছিল লড়াইয়ের ইঙ্গিত। কিন্তু শেষ পর্যন্ত সেটি ধরে রাখতে পারেনি বাংলাদেশ। টেস্ট ও ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজের শুরুতেও হেরেছে সহজে। দক্ষিণ আফ্রিকার জয় ২০ রানে।
  • ‘হারানোর কিছু নেই বলে বাংলাদেশ বিপজ্জনক’
    বাংলাদেশের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই জেপি দুমিনির। দক্ষিণ আফ্রিকায় হেরে চলা দলকে এখন আরও বিপজ্জনক মনে হচ্ছে স্বাগতিকদের ভারপ্রাপ্ত অধিনায়কের। কারণ, অতিথিদের হারানোর আর কিছু নেই এখন।
  • বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি থেকে ছিটকে গেলেন দু প্লেসি
    ফিজিওর কাঁধে হাত রেখে খুঁড়িয়ে হেঁটেছেন কিছুক্ষণ। অবস্থা আরও বেগতিক হওয়ার পর মাঠ ছেড়েছেন সতীর্থের পিঠে চেপে।
  • বাজে ব্যাটিং-বোলিংয়ে বাংলাদেশের বড় হার
    দলীয় পারফরম্যান্স ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও পেল না বাংলাদেশ। হতাশার বোলিংয়ের পর তালগোল পাকানো ব্যাটিংয়ে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাশরাফি বিন মুর্তজার দল হেরেছে ২০০ রানে। 
  • শেষ ম্যাচেও বাংলাদেশের বাজে হার
    আগের দুই ম্যাচে ১০ উইকেট ও ১০৪ রানে হারের পর শেষ ওয়ানডেতে বাংলাদেশ হারল ২০০ রানে।
  • ব্যাটিংয়ের শীর্ষে ডি ভিলিয়ার্স, বোলিংয়ে হাসান আলি
    ব্যাট হাতে ২২ গজে ঝড় তুলেছেন একজন, আরেকজন বল হাতে। দুজন নাড়িয়ে দিয়েছেন আইসিসি র‌্যাঙ্কিংও। দারুণ দাপটে আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন এবি ডি ভিলিয়ার্স। বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন হাসান আলি।
  • শেষ ওয়ানডেতে বিশ্রামে আমলা
    দ্বিতীয় ওয়ানডে জিতে সিরিজ জেতাও হয়ে গেছে। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী পর্বেই ফাফ দু প্লেসি বলেছিলেন, শেষ ম্যাচে কিছু পরিবর্তন আসবে। দক্ষিণ আফ্রিকা অধিনায়কের কথার প্রতিফলন পড়ল সিদ্ধান্তেও। শেষ ওয়ানডে থেকে বিশ্রাম দেওয়া হয়েছে হাশিম আমলাকে।
  • পার্থক্য ডি ভিলিয়ার্সের শেষ ৭৬ রান: মাশরাফি
    এবি ডি ভিলিয়ার্সের ঝড়ো সেঞ্চুরি পুষিয়ে নেওয়ার সামর্থ্য বাংলাদেশের ছিল। কিন্তু সেঞ্চুরির পরের তাণ্ডবের কোনো জবাব জানা ছিল না তাদের। মাশরাফি বিন মুর্তজা মনে করেন, বিস্ফোরক এই ব্যাটসম্যানের শেষ ৭৬ রান ম্যাচে ব্যবধান গড়ে দিয়েছে।
  • ডি ভিলিয়ার্সের ছক্কার ডাবল সেঞ্চুরি
    যেভাবে ছুটছিলেন, একটা সময় মনে হচ্ছিল দক্ষিণ আফ্রিকার প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে দুইশ রান করেই ফেলবেন। সেটি শেষ পর্যন্ত য়নি। তবে রান সংখ্যায় না হলেও আরেকটি ডাবল সেঞ্চুরি ঠিকই করেছেন এবি ডি ভিলিয়ার্স; ছক্কার ডাবল সেঞ্চুরি!
  • আরেকটি হতাশার হার
    বাংলাদেশ আর দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বিতীয় ওয়ানডেতে পার্থক্য গড়ে দিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। তার টর্নেডো ইনিংসে রানের পাহাড় গড়া স্বাগতিকরা জিতেছে সহজেই। সাড়ে তিনশ রানের লক্ষ্য তাড়া করতে যে দৃঢ়তা প্রয়োজন তা দেখাতে পারেনি মাশরাফি বিন মুর্তজার দল।
  • বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই তাহির-রাবাদা
    টেস্ট সিরিজের পর প্রথম ওয়ানডেতেও বাংলাদেশকে ভুগিয়েছেন কাগিসো রাবাদা। ব্যাটসম্যানদের জন্য স্বস্তির খবর, টি-টোয়েন্টি সিরিজে সামলাতে হবে না তরুণ এই ফাস্ট বোলারকে। রাবাদার সঙ্গে সীমিত ওভারের সেরা স্পিনার ইমরান তাহিরকেও টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • ডি কক-আমলার রেকর্ড জুটিতে উড়ে গেল বাংলাদেশ
    ১০ উইকেটে হারের অভিজ্ঞতা নতুন নয় বাংলাদেশের জন্য। কিন্তু এমন বড় লক্ষ্য দিয়ে সর্বোচ্চ ব্যবধানে কখনো হারতে হয়নি। কুইন্টন ডি কক ও হাশিম আমলার রেকর্ড জুটিতে পৌনে তিনশ রানের লক্ষ্যও অনায়াসে পেরিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • শুরুর জুটিতেই খেলা শেষ
    সংক্ষিপ্ত স্কোর: দক্ষিণ আফ্রিকা ৪২.৫ ওভারে ২৮২/০ (বাংলাদেশ ২৭৮/৭)
  • প্রথম জয়ের সন্ধানে বাংলাদেশ
    যখন স্বাগতিকেরা বোলিং করে তখন মনে হয় বোলিং উইকেট, যখন তারা ব্যাটিং করে, মনে হয় মনে হয় ব্যাটিং স্বর্গ। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে মনে হচ্ছে যেন অজেয়। তবে মাশরাফি বিন মুর্তজা বিশ্বাস, তাদের হারানোর একটা পথ বের হবেই। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে ব্যর্থতার বৃত্ত এবার ভাঙবে।
  • কিম্বার্লিতে বাংলাদেশের নতুন ‘সমস্যা’
    নিউ জিল্যান্ডের মতো অমন ঝড়ো বাতাস নেই কিম্বার্লিতে। কিন্তু ডায়মন্ড ওভালে বাতাসের তীব্রতা বাংলাদেশকে ভাবানোর জন্য যথেষ্ট। এত দিন পেস আর বাউন্সে ভোগা বাংলাদেশ পেয়েছে নতুন ‘সমস্যা’। তার সঙ্গে যতটা সম্ভব মানিয়ে নেওয়ার চেষ্টায় অতিথিরা।
  • ছোটো লক্ষ্য দিয়ে পারল না মাশরাফিরা
    ফ্ল্যাট উইকেটে লড়াই করার জন্য ২৫৫ রানের পুঁজি বড্ড কম। জিততে হলে বোলিংয়ে দুর্দান্ত কিছু করতে হতো বাংলাদেশের। মাশরাফি বিন মুর্তজার দল তেমন কিছু করতে পারেনি। সহজেই জিতেছে এবি ডি ভিলিয়ার্স, জেপি দুমিনির দল।
  • সাকিব, সাব্বিরের ফিফটি
    উইকেট একদমই ফ্ল্যাট। কিউরেটর নিকো প্রিটোরিয়ার ভাষায় চারশ রানের উইকেট। কিন্তু সাকিব আল হাসান ও সাব্বির রহমান ছাড়া আর কারোর ব্যাটিং দেখে মনে হয়নি, উইকেটে এত রান আছে। কেউ আউট হলেন থিতু হয়ে, কেউ টিকতেই পারলেন না।
  • বাংলাদেশকে আরও নাড়িয়ে দিতে চান দুমিনি
    প্রস্তুতি ম্যাচে জেপি দুমিনির চাওয়াটা পরিষ্কার। বাংলাদেশের নড়বড়ে আত্মবিশ্বাস আরও নাড়িয়ে দেওয়া। টেস্টের দুঃস্বপ্নের হারের ধাক্কা সামালে উঠার আগেই অতিথিদের আরও পেছনে ঠেলে দেওয়া।
  • বাংলাদেশকে গুঁড়িয়ে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে রাবাদা
    দুই ইনিংসেই ৫টি করে উইকেট। ম্যাচে ৬৩ রানে ‌১০টি। ব্লুমফন্টেইন টেস্টে বাংলাদেশকে গুঁড়িয়ে দলকে বড় জয় এনে দিয়ে কাগিসো রাবাদা ম্যাচ সেরা তো হয়েছেনই, পুরস্কার পেলেন র‌্যাঙ্কিংয়েও। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকার তরুণ ফাস্ট বোলার উঠে এসেছেন ক্যারিয়ার সেরা অবস্থানে।
  • দক্ষিণ আফ্রিকায় সেই পুরানো বাংলাদেশ
    দক্ষিণ আফ্রিকায় এসে ব্যাটিং যেন ভুলে গেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। কোথায় লেগ স্টাম্প, কোথায় অফ স্টাম্প যেন মনেই নেই তাদের। কোন বল ছাড়তে হবে, কোনটা খেলতে হবে সেই বোধও বোধহয় গুলিয়ে গেছে। দিতে হয়েছে তার মাশুল, পেতে হয়েছে প্রথম টেস্টের চেয়েও বড় হারের তেতো স্বাদ।
  • লিটনের প্রশংসায় রাবাদা
    স্রোতের বিপরীতে ৭০ রানের চমৎকার এক ইনিংস খেলা লিটন দাসের প্রশংসা করেছেন কাগিসো রাবাদা। বাংলাদেশকে ধসিয়ে দেওয়া পেসারের মনে হয়েছে, লিটন ধৈর্যশীল ব্যাটসম্যান, একই সঙ্গে আক্রমণাত্মক।
  • ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে লড়লেন শুধু লিটন
    বাংলাদেশ ব্যাটিংয়ে নামতেই ব্লুমফন্টেইনের ব্যাটিং-স্বর্গ পিচ যেন হয়ে গেল মাইন ফিল্ড। যেখানে অনায়াসে সেঞ্চুরি করে গেলেন দক্ষিণ আফ্রিকার চার চারজন, সেখানে টিকতেই পারলেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। ব্যাটিং ব্যর্থতায় ফলো অনে পড়ে আরেকটি বিব্রতকর হারের শঙ্কায় মুশফিকুর রহিমের দল।
  • ব্যাটসম্যানদের কাঁধে রানের বোঝা
    আবার বাংলাদেশের বিবর্ণ বোলিং, আবার দক্ষিণ আফ্রিকার রান উৎসব। ডিন এলগার, এইডেন মারক্রামের পর সেঞ্চুরি পেলেন হাশিম আমলা ও ফাফ দু প্লেসি। চার সেঞ্চুরির ওপর ভর করে দ্বিতীয় টেস্টে বিশাল সংগ্রহ গড়েছে স্বাগতিকরা।
  • প্রথম দিনই নিয়ন্ত্রণ হারিয়েছে বাংলাদেশ
    বাংলাদেশ দলে চারটি পরিবর্তন, তার তিনটিই বোলিংয়ে। ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিনে পড়েনি তার কোনো ছাপ। ডিন এলগার আর এইডেন মারক্রামের সেঞ্চুরির পর হাশিম আমলা আর ফাফ দু প্লেসির জুটিতে বিশাল সংগ্রহ গড়ার পথে দক্ষিণ আফ্রিকা।
  • তামিম না থাকায় দু প্লেসির স্বস্তি
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রেকর্ড মোটেও ভালো নয় তামিম ইকবালের। তবে বাঁহাতি ব্যাটসম্যানের সামর্থ্য অজানা নয় ফাফ দু প্লেসির। তাই বাংলাদেশের ওপেনারের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে যাওয়ার খবরে খুশি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।
  • টস নিয়ে মুশফিককে দু প্লেসির খোঁচা
    প্রথম টেস্টের টসের পর থেকে সিদ্ধান্ত নিয়ে অনেক সমালোচনা সয়েছেন মুশফিকুর রহিম। এবার হজম করতে হল প্রতিপক্ষ অধিনায়কের খোঁচা।
  • বাংলাদেশের বিপক্ষে দ. আফ্রিকা ওয়ানডে দলে প্যাটারসন
    বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকা দল ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা ডেইন প্যাটারসন।
  • এত কম সময়ে জয় ভাবেননি দু প্লেসিও
    প্রথম সেশনেই জিতে যাবেন এতটা আশা করেননি ফাফ দু প্লেসি। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ভেবেছিলেন ম্যাচ আরেকটু লম্বা করতে পারবে বাংলাদেশ।
  • দুঃস্বপ্নের ব্যাটিংয়ে বিব্রতকর হার
    আশা নিয়ে শুরু করা দিন শেষ হল দুঃস্বপ্নে। তালগোল পাকানো ব্যাটিংয়ে পেতে হল বিব্রতকর হারের স্বাদ। পুরো দিন কাটিয়ে দেওয়ার আশা নিয়ে নামা বাংলাদেশ টিকতে পারলো না এক সেশনও।
  • মর্কেলকে হারানো দক্ষিণ আফ্রিকার জন্য ‘বড় ধাক্কা’
    আগুন ঝরানো বোলিং করা মর্নে মর্কেলকে শেষ দিনে না পাওয়াকে দক্ষিণ আফ্রিকার জন্য অনেক বড় ধাক্কা মনে করছেন টেম্বা বাভুমা। তবে অন্য বোলারদের ওপর আস্থা রেখে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী মিডল অর্ডার এই ব্যাটসম্যান।
  • শেষ দিনে টিকে থাকার লড়াই
    মর্নে মর্কেলের বলে উপড়ে গেল মিডল স্টাম্প। হাঁটা ধরলেন মুশফিকুর রহিম। সীমানার সামনে তাকে দাঁড় করালেন আম্পায়ার। ‘নো’ বলের কল্যাণে বেঁচে গেলেন অধিনায়ক, আশা টিকে থাকল বাংলাদেশের।
  • বাংলাদেশের সামনে বিশাল লক্ষ্য
    দিনের শুরুতে উইকেট পাওয়ার সুবিধা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। ফাফ দু প্লেসি ও টেম্বা বাভুমার দুই ফিফটিতে রান বাড়িয়ে পচেফস্ট্রুম টেস্টে বাংলাদেশকে আরেকবার অলআউট করার জন্য যথেষ্ট ওভার রেখে ইনিংস ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা।
  • ব্যাটসম্যানদের কিছু শটে অবাক দক্ষিণ আফ্রিকা
    বাংলাদেশের ব্যাটসম্যানরা আক্রমণাত্মক ব্যাটিং করবে জানাই ছিল দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের। তারপরও অতিথি ব্যাটসম্যানদের কিছু শট অবাক করেছে কেশভ মহারাজদের।
  • দারুণ বোলিংয়ে লড়ছে বাংলাদেশ
    সঠিক লাইন লেংথে বল করে দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়িয়েছেন মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলামরা। দ্বিতীয় ইনিংসে দ্রুত রান তুলতে চাওয়া দক্ষিণ আফ্রিকাকে বেঁধে রেখেছেন তারা।
  • ফলোঅন এড়ানোর সন্তুষ্টি
    ফিফটি এসেছে মুমিনুল হকের ব্যাট থেকে। ফিফটিতে টেস্টে ফেরা রাঙিয়েছেন মাহমুদউল্লাহ। টেস্টে প্রথমবারের মতো তৃতীয় থেকে ষষ্ঠ-চারটি উইকেট জুটিতে পঞ্চাশ ছোঁয়া রান পেয়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকায় ফলো-অনও এড়িয়েছে দলটি।
  • তামিম, মুমিনুলদের সামনে কঠিন পথ
    দিনের প্রথম বলটি হওয়ার আগে উইকেটের পেছন থেকে লিটন দাস মনে করিয়ে দিলেন, আজকে নতুন একটি দিন। বোলাররা শুনলেন কিন্তু নতুন দিনে নতুন শুরু এনে দিতে পারলেন না। ছন্নছাড়া বোলিংয়ের পর ব্যাটিংও খুব একটা ভালো হয়নি বাংলাদেশের। সাদা পোশাকে আরও একটি সাদামাটা দিন কেটেছে বাংলাদেশের।
  • বোলিংয়ের পর ব্যাটিংয়েও হতাশা
    বড় রানের জবাবে প্রয়োজন ছিল ব্যাটিংয়ের শুরুতে দারুণ কিছু। হয়েছে উল্টো। মাঠের বাইরে থাকায় দলের সেরা ওপেনার তামিম ইকবালকে শুরুতে পায়নি বাংলাদেশ। দুই উইকেট পড়েছে দ্রুত। পরে থিতু হওয়ার পর ফিরেছেন মুশফিকও। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৪৯৬ রানের জবাবে বাংলাদেশ দিন শেষ করেছে ৩ উইকেটে ১২৭ রানে।
  • ‘বাংলাদেশ মোটেও খারাপ বোলিং করেনি’
    মাত্র একটি উইকেট হারিয়ে রান তিনশ ছুঁতে চলেছে। সেই একটি উইকেটও কোনো বোলার পায়নি। দিন জুড়ে আউট করার সুযোগ তৈরি করা যায়নি। এরপরও নাকি খারাপ হয়নি বাংলাদেশের বোলিং!
  • পরিকল্পনাহীন বোলিংয়ে বিপদে বাংলাদেশ
    শুরুতেই পরিকল্পনার ঘাটতি; ব্যাটিং উইকেটে টসে জিতে প্রতিপক্ষকে পাঠানো ব্যাটিংয়ে। বেছে নিয়েও বোলিংয়ে নেই পরিকল্পনা। দক্ষিণ আফ্রিকায় প্রথম পরীক্ষায় প্রোটিয়া আগুনে পুড়ল বাংলাদেশ।
  • বাংলাদেশের হতাশাময় প্রথম দিন
    সকালে টস জিতেছিলেন মুশফিকুর রহিম। তবে বাংলাদেশের সিদ্ধান্তে হাসিটা বেশি চওড়া ছিল ফাফ দু প্লেসির। সময় যত গড়িয়েছে, ততই প্রমাণ হয়েছে দক্ষিণ আফ্রিকা অধিনায়কের হাসির কারণ। নিষ্প্রাণ উইকেটে দারুণ ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা দিনটি করে নিয়েছে নিজেদের। প্রথম দিনে রান ১ উইকেটে ২৯৮।
  • পেস আর বাউন্সে বাংলাদেশকে কাঁপাতে চান দু প্লেসি
    একাদশ নিয়ে নীরব ফাফ দু প্লেসি। বললেন শেষ সময় পর্যন্ত অপেক্ষার কথা। কিন্তু বাংলাদেশকে হারাতে তার পরিকল্পনা কী সেটা বলে দিলেন গড়গড় করে। পেস আর বাউন্স দিয়ে জিততে চান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।
  • বাংলাদেশের সুযোগ, চ্যালেঞ্জও: দু প্লেসি
    ঘরের মাঠে নিজেদের মেলে ধরা বাংলাদেশের সামনে এখন প্রতিপক্ষের মাটিতে নিজেদের প্রমাণের চ্যালেঞ্জ। দক্ষিণ অফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি মুশফিকুর রহিমের দলের মধ্যে সেই চ্যালেঞ্জ জয়ের সামর্থ্য দেখছেন।
  • সাকিব না থাকায় খুশি দু প্লেসি
    তার দলেই নেই অনেক তারকা। খেলছেন না এবি ডি ভিলিয়ার্স। চোটের কারণে নেই ডেল স্টেইন, ভার্নন ফিল্যান্ডার, ক্রিস মরিস। এত অপ্রাপ্তির ভিড়েও ফাফ দু প্লেসির একটি স্বস্তি, প্রতিপক্ষেও তো নেই সাকিব আল হাসান!
  • বাংলাদেশের বিপক্ষে প্রোটিয়া দলে ২ নতুন মুখ
    বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের দক্ষিণ আফ্রিকা দলে জায়গা পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মুখ উদ্বোধনী ব্যাটসম্যান এইডেন মারক্রাম। ডাক পেয়েছেন এখনও কোনো টেস্ট না খেলা অলরাউন্ডার আন্দিলে ফেলুকওয়ায়ো।
  • বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে নেই ফিল্যান্ডার
    বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে খেলা হচ্ছে না ভার্নন ফিল্যান্ডারের। পিঠের নিচের অংশের চোট কাটিয়ে ওঠার প্রক্রিয়ার মধ্যে আছেন দক্ষিণ আফ্রিকার এই পেসার।
  • টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন দুমিনি
    আসছে বাংলাদেশ সিরিজের দলে থাকা তার জন্য কঠিন হতো। তবে সেই টানাপোড়েনেই গেলেন না জেপি দুমিনি। বিদায় বলে দিলেন টেস্ট ক্রিকেটকে। ৩৩ বছর বয়সী ক্রিকেটার এখন মনোযোগ দিতে চান শুধু রঙিন পোশাকেই।
  • দক্ষিণ আফ্রিকার কোচ ওটিস গিবসন
    দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ওটিস গিবস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান টেস্ট সিরিজ শেষে ইংল্যান্ডের বোলিং কোচের দায়িত্ব ছাড়বেন তিনি।
  • ওয়ানডের নেতৃত্ব ছাড়লেন ডি ভিলিয়ার্স
    তার ভবিষ্যত নিয়ে কথা বলছিলেন অনেকেই। তবে নিশ্চুপ ছিলেন তিনি নিজে। অবশেষে নীরবতা ভাঙলেন এবি ডি ভিলিয়ার্স। মুখ খুললেন চমকানোর মতো ঘোষণা দিয়ে। ছেড়ে দিয়েছেন দক্ষিণ আফ্রিকা ওয়ানডে দলের অধিনায়কত্ব। তবে এখনই ছাড়ছেন না টেস্ট ক্রিকেট।
  • মইনের রেকর্ড, সিরিজ ইংল্যান্ডের
    সিরিজটা দুর্দান্ত কাটলো মইন আলির। প্রথম ক্রিকেটার হিসেবে চার ম্যাচের কোনো সিরিজে আড়াইশর বেশি রানের সঙ্গে নিলেন ২৫ উইকেট। তার অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ জিতল ইংল্যান্ড।
  • মইনের ব্যাটে ইংল্যান্ডের লড়াইয়ের পুঁজি
    প্রথম ইনিংসে ব্যাটিং ব্যর্থতার পর দ্বিতীয় ইনিংসে বোলারদের নৈপুণ্যে ঘুরে দাঁড়াতে শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু মইন আলির ঝড়ো বাটিংয়ে বেশ শক্ত অবস্থানে পৌঁছে গেছে ইংল্যান্ড।
  • বেয়ারস্টোর আক্ষেপ, অ্যান্ডারসনের তোপ
    মাত্র ১ রানের জন্য শতক পেলেন না জনি বেয়ারস্টো। তবে তার ব্যাটেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাড়ে তিনশ ছাড়ানো সংগ্রহ গড়ে ইংল্যান্ড। ওই পুঁজি নিয়ে জেমস অ্যান্ডারসনের দারুণ বোলিংয়ে শতরানের লিডের আশা জাগিয়েছে জো রুটের দল।
  • স্টোকসকে হারিয়ে চাপে ইংল্যান্ড
    ম্যানচেস্টার টেস্টের প্রথম দিনের লাগাম ঘুরেছে পেন্ডুলামের মতো। ভালো শুরুর পর মাঝপথে দিক হারায় ইংল্যান্ড। বেন স্টোকস-জনি বেয়ারস্টোর দৃঢ়তায় আবার কক্ষপথে ফিরে স্বাগতিকরা। শেষটায় স্টোকসকে ফিরিয়ে দক্ষিণ আফ্রিকাকে খানিকটা এগিয়ে নিয়েছেন কাগিসো রাবদা।
  • মইনের হ্যাটট্রিক, ইংল্যান্ডের দারুণ জয়
    এলবিডব্লিউর জোরালো আবেদনে সাড়া দিলেন না আম্পায়ার। সাথে সাথে রিভিউ নিলেন জো রুট। তাতে পাল্টাল আম্পায়ারের সিদ্ধান্ত, বিদায় নিলেন মর্নে মর্কেল। ওভাল টেস্ট জিতল ইংল্যান্ড, সঙ্গে দারুণ এক হ্যাটট্রিক হয়ে গেল মইন আলির।
  • জয়ের সামনে ইংল্যান্ড, দ.আফ্রিকার সামনে কঠিন পথ
    অধিনায়ক হিসেবে প্রথম ইনিংস ঘোষণা জো রুট একটু দেরিতে দিলেন কি না এনিয়ে প্রশ্ন উঠতে না উঠতেই থামিয়ে দিলেন ইংলিশ পেসাররা। ওভাল টেস্টের চতুর্থ দিনের শেষ সেশনে দক্ষিণ আফ্রিকার চার উইকেট তুলে নিয়েছেন তারা।
  • রোল্যান্ড-জোন্সের ৫ উইকেট, ইংল্যান্ডের লিড
    অভিষেকে পাঁচ উইকেট পেয়েছেন টবি রোল্যান্ড-জোন্স। এই পেসারের দারুণ বোলিংয়ে ওভাল টেস্টে প্রথম ইনিংসে ১৭৮ রানের লিড পেয়েছে ইংল্যান্ড।
  • অভিষেকে উদ্ভাসিত রোল্যান্ড-জোন্স
    প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ৯১টি। উইকেট ৩৩৯। গত কয়েক মৌসুম ধরেই কাউন্টির নিয়মিত পারফরমার। জাতীয় দলে সুযোগ এলো প্রথম শ্রেণির ক্যারিয়ারের অষ্টম মৌসুমে। প্রথম সুযোগেই যেন এতদিন অপেক্ষার জ্বালা জুড়াতে চেয়েছিলেন টবি রোল্যান্ড-জোন্স। ইংলিশ পেসারের সেই জ্বালাতেই পুড়ল দক্ষিণ আফ্রিকা।
  • প্রোটিয়া পেস ও বৃষ্টির সঙ্গে কুকের লড়াই
    ওভালের শততম টেস্টে ইংল্যান্ডের টেস্ট ক্যাপ পেলেন তিনজন। তাদের দুজন ব্যাটিংয়ে নামলেন প্রথম দিনে। কিন্তু ভরসার জায়গা সেই পুরোনো সৈনিকই। মেঘলা আকাশের নিচে দক্ষিণ আফ্রিকার পেসারদের দাপট, সুইং বোলিং আর বারবার বৃষ্টির বাধা সামলে ইংলিশদের টানলেন অ্যালেস্টার কুক।
  • ইংল্যান্ডকে গুঁড়িয়ে সমতায় দক্ষিণ আফ্রিকা
    দুই ম্যাচেই মুদ্রার দুই পিঠ দেখে ফেললেন জো রুট। নেতৃত্ব পেয়ে প্রথম ম্যাচে উড়িয়ে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকাকে। পরের ম্যাচে ট্রেন্ট ব্রিজে তার দলকে গুঁড়িয়ে সিরিজে সমতা এনেছে ফাফ দু প্লেসির দল।
  • ইংল্যান্ডের সামনে বিশাল লক্ষ্য
    ৪ ওভার ব্যাট করেছে ইংল্যান্ড। ব্যাট থেকে রান এসেছে শূন্য। তাতে দুর্ভাবনার কিছু নেই। রান করার সময় আছে অনেক। কিন্তু সুযোগ কতটা আছে? ক্রিকেটীয় বাস্তবতা বলছে, ইংল্যান্ডের জয়ের সম্ভাবনাও শূন্য!
  • বোলারদের দাপটে দক্ষিণ আফ্রিকার দিন
    ব্যাটসম্যানদের চাপে ফেলতে ঠিক কী করতে হবে দিনের শুরুতে সেটাই যেন দক্ষিণ আফ্রিকার বোলারদের দেখিয়ে দিলেন জেমস অ্যান্ডারসন। সেই পথ ধরেই দুই সেশনের কম সময়ে ইংলিশদের গুটিয়ে দিল অতিথিরা। দ্বিতীয় টেস্টে ১৩০ রানের লিডের ওপর দাঁড়িয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের মুঠোয় নিচ্ছেন হাশিম আমলা, ডিন এলগার।
  • ফিল্যান্ডার, মরিসের ব্যাটে এগোচ্ছে দ.আফ্রিকা
    তৃতীয় সেশনের প্রথম ঘণ্টায় এলোমেলো হয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকাকে কক্ষপথে ফিরিয়েছেন ভার্নন ফিল্যান্ডার ও ক্রিস মরিস। দুই অলরাউন্ডারের ব্যাটে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বড় সংগ্রহ গড়তে লড়ছে ফাফ দু প্লেসির দল।
  • আট বছরের জন্য নিষিদ্ধ সোতসোবে
    আট বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক সময়ের শীর্ষ বোলার লনওয়াবো সোতসোবে। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি টুর্নামেন্ট রাম স্লামের ২০১৫ আসরের ম্যাচ পাতানোর পরিকল্পনায় জড়িত থাকায় এই শাস্তি পেয়েছেন তিনি।
  • মইনের ক্যারিয়ার সেরা বোলিংয়ে বিধ্বস্ত দক্ষিণ আফ্রিকা
    গ্রিপ আর টার্ন, চতুর্থ দিনের শুরু থেকেই বদলে গেছে লর্ডসের ২২ গজ। ৩৩১ রানের লক্ষ্য দিয়ে তাই অনেকটাই নিশ্চিন্ত ছিল ইংল্যান্ড। তবে এভাবে ভেঙে পড়বে দক্ষিণ আফ্রিকা, সেটি হয়ত ভাবতে পারেননি ইংলিশরাও! ১৯ উইকেট পতনের দিনে বিধ্বস্ত প্রোটিয়ারা।
  • মহারাজের ৪ উইকেট, দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ৩৩১
    উইকেটে ছিলেন অ্যালেস্টার কুক ও গ্যারি ব্যালান্স, অপেক্ষায় ছিলেন জো রুট, বেন স্টোকসরা। কিন্তু চতুর্থ দিন সকালে শুধুই তাদের আসা-যাওয়ার মিছিল। দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত বোলিং সামলে ইংল্যান্ডকে টানলেন জনি বেয়ারস্টো।
  • কুকের ব্যাটে বাড়ছে লিড
    কুইন্টন ডি ককের প্রতিআক্রমণ, ভার্নন ফিল্যান্ডারের প্রতিরোধ। সব সামলে নিলেন ইংলিশ বোলাররা। মিলল কার্যকর লিড। সেই লিড আরও বাড়িয়ে নিচ্ছে অ্যালেস্টার কুকের ব্যাট। লর্ডস টেস্টের লাগাম তাই পুরোপুরি ইংল্যান্ডের হাতে।
  • এক ম্যাচ নিষিদ্ধ রাবাদা
    বিশাল এক ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। লর্ডস টেস্টের প্রথম দিন বেন স্টোকসকে আউট করার পর অনুচিত ভাষা ব্যবহার করায় এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন কাগিসো রাবাদা। ইংল্যান্ডের বিপক্ষে ট্রেন্ট ব্রিজে সিরিজের দ্বিতীয় টেস্টে খেলা হবে না এই পেসারের।
  • শেষ বেলার উইকেটে চাপে দ.আফ্রিকা
    শেষ বেলায় টিউনিস ডি ব্রুইনের প্রতিরোধ ভেঙে ইংল্যান্ডকে প্রথম টেস্টে এগিয়ে রেখেছেন জেমস অ্যান্ডারসন। জো রুটদের সাড়ে চারশ ছাড়ানো সংগ্রহের জবাব দিতে নেমে দ্বিতীয় দিন শেষে চাপে দক্ষিণ আফ্রিকা।
  • পারলেন না রুট, ব্রডের ব্যাটে ঝড়
    হাতছানি ছিল ইতিহাসের। তবে জো রুট পারেননি সেই ডাকে সাড়া দিয়ে এগিয়ে যেতে। প্রোটিয়া পেস সামলে শেষ দিকে ঝড় তুলে ইংল্যান্ডের রান বাড়িয়েছেন স্টুয়ার্ট ব্রড।
  • নেতৃত্বের প্রথম দিন রেকর্ডে রাঙালেন রুট
    দিনের শুরুতে লর্ডসে ঝলমলে রোদ। টস ভাগ্যেও হাসল ইংল্যান্ড। কিন্তু লাঞ্চ হতে হতেই ড্রেসিং রুমে রাজ্যের আঁধার। সেই আঁধার ঘরই পরে আলোর রোশনাইয়ে ভাসল একজনের ব্যাটে। এতদিন ছিলেন ইংলিশ ক্রিকেটের যুবরাজ, এখন তিনিই অধিপতি। রাজ্যাভিষেকের দিনটি জো রুট স্মরণীয় করে রাখলেন রেকর্ড গড়া সেঞ্চুরিতে।
  • দ. আফ্রিকা টেস্ট দলে ৩ নতুন মুখ
    ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের দক্ষিণ আফ্রিকা দলে ডাক পেয়েছেন তিন নতুন মুখ উদ্বোধনী ব্যাটসম্যান হেইনো কুন, ব্যাটসম্যান এইডেন মার্করাম ও অলরাউন্ডার আন্দিলে ফেলুকওয়ায়ো।
  • ডি ভিলিয়ার্সের লক্ষ্য বাংলাদেশ সিরিজ
    আন্তর্জাতিক ক্রিকেটে ভবিষ্যত চূড়ান্ত করতে আসছে অগাস্টে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সঙ্গে আলোচনায় বসবেন এবি ডি ভিলিয়ার্স। তবে এই বিস্ফোরক ব্যাটসম্যানের আপাতত লক্ষ্য বাংলাদেশ সিরিজ।
  • মালান ঝড়ে সিরিজ ইংল্যান্ডের
    ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার পরীক্ষা-নিরীক্ষার সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচে ব্যবধান গড়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মুখ ডেভিড মালান। তার ঝড়ো ব্যাটিংয়ে ম্যাচ আর সিরিজ জিতেছে নিয়েছে ইংল্যান্ড।
  • রোমাঞ্চকর জয়ে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা
    ইংলিশদের মুখের গ্রাস কেড়ে নিলেন আন্দিলে ফেলুকওয়ায়ো। তার দারুণ শেষ ওভারে দ্বিতীয় টি-টোয়েন্টিতে রোমাঞ্চকর লড়াইয়ে জিতেছে দক্ষিণ আফ্রিকা। ৭ উইকেট হাতে নিয়েও শেষ ৫ ওভারে ৪২ রানের সমীকরণ মেলাতে পারেনি ইংল্যান্ড।
  • দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিল ইংল্যান্ড
    দ্বিতীয় বলে ক্রিজে এসে শেষ পর্যন্ত ছিলেন এবি ডি ভিলিয়ার্স। করেছেন অর্ধশতক, তবুও দল গেছে মোটে দেড়শ রানের কাছাকাছি। টপ অর্ডারের দারুণ ব্যাটিংয়ে ওই লক্ষ্য টপকে যেতে কোনো সমস্যাই হয়নি ইংল্যান্ডের।
  • প্রোটিয়াদের বিদায় করে সেমিতে ভারত
    আগের ম্যাচে হারের ধাক্কা সামলে ঘুরে দাঁড়িয়েছে ভারত। তিন বিভাগেই নিজেদের মেলে ধরে সেমি-ফাইনালে পৌঁছেছে বিরাট কোহলির দল। পাকিস্তানের পর শিরোপাধারীদের কাছে হেরে চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে বিদায় নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • হিসেবী ব্যাটিংয়ে দ. আফ্রিকাকে হারাল পাকিস্তান
    শুরু থেকেই আকাশ আর ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে সম্ভাব্য লক্ষ্যে এক চোখ রাখা পাকিস্তান পেয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথম জয়। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়েছে সরফরাজ আহমেদের দল।
  • আমলা, তাহিরের নৈপুণ্যে দ. আফ্রিকার শুভ সূচনা
    আঁটসাঁট বোলিংয়ের ফাঁস কেটে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছেন হাশিম আমলা। অসাধারণ ফিল্ডিংয়ে তিনশ রানের লক্ষ্যকে পাহাড়সম বানিয়েছেন এবি ডি ভিলিয়ার্সরা। সঙ্গে বল হাতে জ্বলে উঠেছেন ইমরান তাহির। তাতে শ্রীলঙ্কাকে সহজেই ৯৬ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • রাবাদা-পার্নেলে বিধ্বস্ত ইংল্যান্ড
    চ্যাম্পিয়ন্স ট্রফির আগে শেষ আন্তর্জাতিক ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। কাগিসো রাবাদা ও ওয়েইন পার্নেলের বিধ্বংসী বোলিংয়ে তিন ম্যাচের সিরিজে সান্ত্বনার জয় পেয়েছে এবি ডি ভিলিয়ার্সের।
  • কোহলির আরেকটি রেকর্ড ভাঙলেন আমলা
    ওয়াডেতে সবচেয়ে কম ইনিংসে ৭ হাজার রানের মাইলফলকে পৌঁছেছেন হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকার এই উদ্বোধনী ব্যাটসম্যান ভেঙেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড।
  • নাটকীয় জয়ে সিরিজ ইংল্যান্ডের
    দক্ষিণ আফ্রিকার মুখের গ্রাস কেড়ে নিয়েছেন মার্ক উড। সিরিজে সমতা ফেরানোর আশা জাগানো দলটিকে হারের তেতো স্বাদ উপহার দিয়েছেন ইংল্যান্ডের এই পেসার। তার অসাধারণ এক শেষ ওভারে ৫ উইকেট হাতে নিয়েও ৭ রানের সমীকরণ মেলাতে পারেনি এবি ডি ভিলিয়ার্সের দল।
  • মর্গ্যানের শতকে দ. আফ্রিকাকে হারাল ইংল্যান্ড
    সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন ওয়েন মর্গ্যান। শেষটায় ঝড় তুলেছেন মইন আলি। দুই জনের দাপুটে ব্যাটিংয়ে বিশাল সংগ্রহ গড়া ইংল্যান্ড জিতেছে সহজেই। ব্যাটে-বলে বিবর্ণ দক্ষিণ আফ্রিকা প্রথম ওয়ানডেতে হেরেছে ৭২ রানে।
  • থামানোর মতো প্রতিপক্ষ দেখছেন না ডি ভিলিয়ার্স!
    আইসিসির টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের একমাত্র সাফল্য চ্যাম্পিয়ন্স ট্রফি জয়। সেই শুরুর আসরে; যদিও তখন নাম ছিল আইসিসি নক আউট বিশ্বকাপ। বলা হতো মিনি বিশ্বকাপও। বাংলাদেশের পাওয়া সেই সাফল্যের পরও পেরিয়ে গেছে দেড় যুগ। খরা কাটানোর আশায় আবার আরও একটি টুর্নামেন্টে যাচ্ছে দক্ষিন আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ডি কক
    দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন উইকেটকিপার-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। জিতেছেন বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও।
  • চ্যাম্পিয়ন্স ট্রফির দক্ষিণ আফ্রিকা দলে ৪ পেস বোলিং অলরাউন্ডার
    আইপিএলে চোট নিয়ে ধুঁকলেও আসছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন এবি ডি ভিলিয়ার্স। তবে চোটের কারণেই দলে নেই দুই পেসার ডেল স্টেইন ও ভার্নন ফিল্যান্ডার।