• মালিঙ্গার অবসরের দিনে তাকে ছাড়িয়ে শীর্ষে ভিসা
    সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণায় এমনিতেই ক্রিকেট বিশ্বে খবরের শিরোনামে ছিলেন লাসিথ মালিঙ্গা। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) তাকে আরেকবার মনে করালেন ডেভিড ভিসা। একটি রেকর্ডে মালিঙ্গাকে দুইয়ে ঠেলে সবার ওপরে উঠে গেলেন ভিসা।
  • দ.আফ্রিকার রেকর্ড গড়া জয়ে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    নিয়ন্ত্রিত বোলিংয়ে সম্মিলিত চেষ্টায় শ্রীলঙ্কাকে অল্পতে আটকে রাখলেন বোলাররা। বলের সমান রান তাড়ায় দৃঢ় ব্যাটিংয়ে দলকে ঠিকানায় পৌঁছে দিলেন কুইন্টন ডি কক ও রিজা হেনড্রিকস। তাদের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটিতে রেকর্ড গড়ে জিতল দক্ষিণ আফ্রিকা।
  • ‘বুড়ো’ ডি ভিলিয়ার্স থাকতে চান তরতাজা
    ব্যাট হাতে ২২ গজে এবি ডি ভিলিয়ার্স এখনও যেন খ্যাপাটে তরুণ। তবে মেঘে মেঘে বেলা তো আসলে কম হলো না! বয়স পেরিয়ে গেছে ৩৭। নিয়মিত খেলায় থাকেন না বলে শরীরে মরচেও পড়ে যথেষ্ট। আইপিএলের দ্বিতীয় ভাগে ফিরে ডি ভিলিয়ার্স তাই বলছেন, এই বয়সে নিজেকে তরতাজা রাখতে ঝরাতে হয় অনেক ঘাম।
  • ‘লোকে যতটা বলে, দক্ষিণ আফ্রিকা অতটা বাজে নয়’
    আগের সেই প্রতাপ নেই। নেই ধারাবাহিকতা। ক্রিকেট বিশ্ব কাঁপানো তারকা ক্রিকেটারও নেই দলে। দক্ষিণ আফ্রিকা দলটাকে অনেকে মনে করেন অতীতের কঙ্কাল। তবে লোকের এই ধারণায় প্রবল আপত্তি তাবরাইজ শামসির। এই চায়নাম্যান স্পিনারের মতে, বড় তারকা না থাকলেও দক্ষিণ আফ্রিকার সেরা দলগুলির চেয়ে পিছিয়ে নেই এখনকার দল।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    হারলেই হাতছাড়া হয়ে যাবে সিরিজ, এমন সমীকরণে খেলতে নামা শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ মুখ থুবড়ে পড়ল। এইডেন মারক্রাম ও তাবরাইজ শামসির স্পিনে স্বাগতিকরা গুটিয়ে গেল একশ পার হতেই। ছোট লক্ষ্য তাড়ায় কুইন্টন ডি ককের ব্যাটে রেকর্ড গড়া জয় নিয়ে সিরিজ ঘরে তুলল দক্ষিণ আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকার দারুণ জয়
    টপ অর্ডার তিন ব্যাটসম্যানের কার্যকর তিনটি ইনিংস দলকে এনে দিল লড়াইয়ের পুঁজি। নিয়ন্ত্রিত বোলিংয়ে বাকিটা সারলেন বোলাররা। দারুণ জয়ে টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার পরামর্শক দুমিনি
    নতুন দায়িত্ব পেয়েছেন টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ রান সংগ্রাহক জেপি দুমিনি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সাবেক এই অলরাউন্ডারকে বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।
  • বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি চূড়ান্ত
    আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে থাকা বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি চূড়ান্ত হলো। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী মার্চে দেশটিতে যাবে বাংলাদেশ।
  • দ. আফ্রিকা বিশ্বকাপ দলে নেই দু প্লেসি
    লম্বা সময় ধরেই দক্ষিণ আফ্রিকার সাদা বলের দলে জায়গা পাচ্ছেন না ফাফ দু প্লেসি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলেও অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে রাখেনি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।
  • ‘নতুন মেন্ডিসের’ রেকর্ড গড়া বোলিংয়ে শ্রীলঙ্কার জয়
    বোলিংয়ের ধরনে এতটাই মিল যে পার্থক্য করাই কঠিন। হঠাৎ দেখায় মনে হতে পারে, কলম্বোতে যেন আবার শ্রীলঙ্কার জার্সি পরে নেমে গেছেন এক সময়ের রহস্য স্পিনার অজন্তা মেন্ডিস। কিন্তু না তিনি নন, নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন মাহিশ থিকশানা। নতুন এই রহস্য স্পিনার প্রথম বলেই নিয়েছেন উইকেট। অভিষেকে গড়েছেন সেরা বোলিংয়ের রেকর্ড। তার হাত ধরেই দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা।
  • চলে গেলেন বিশ্বের প্রবীণতম টেস্ট ক্রিকেটার
    দিন দশেক আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তিনি। তবুও আশায় ছিল দক্ষিণ আফ্রিকা, সেরে উঠবেন ৯৮ বছর বয়সী সাবেক অলরাউন্ডার জন ওয়াটকিন্স। কিন্তু প্রাণঘাতী ভাইরাসের সঙ্গে পেরে উঠলেন না বিশ্বের প্রবীণতম টেস্ট ক্রিকেটার।
  • মালানের সেঞ্চুরি ও শামসির ৫ উইকেটে সমতায় দ. আফ্রিকা
    দেয়ালে ঠেকে গেছে পিঠ, হারলেই ফসকে যাবে সিরিজ। এমন সমীকরণের সামনে থাকা দলকে ব্যাটিংয়ে পথ দেখালেন ইয়ানেমান মালান। দারুণ এক সেঞ্চুরিতে এনে দিলেন বড় পুঁজি। পরে বল হাতে আলো ছড়ালেন তাবরাইজ শামসি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দলকে ফেরালেন সমতায়।
  • শ্রীলঙ্কায় অধিনায়ককে আর পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা
    প্রথম ওয়ানডেতে হারের পর আরেকটি দুঃসংবাদ শুনতে হলো দক্ষিণ আফ্রিকাকে। আঙুলের চোটে শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন দলটির অধিনায়ক টেম্বা বাভুমা।
  • আভিশকার সেঞ্চুরিতে শ্রীলঙ্কার জয়
    দারুণ সেঞ্চুরিতে আলো ছড়ালেন আভিশকা ফার্নান্দো। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। জয়-পরাজয়ের হিসেবে অবশ্য দুই দলের স্লগ ওভারের পারফরম্যান্স রাখল বড় ভূমিকা। শ্রীলঙ্কা শেষ ১০ ওভারে তুলেছিল ৯০। দক্ষিণ আফ্রিকার শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ৯১। এর আগেই তাদের থামিয়ে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা।
  • ক্রিকেটকে বিদায় বললেন স্টেইন
    আন্তর্জাতিক ক্যারিয়ার থমকে আছে অনেক দিন ধরেই। প্রতিযোগিতামূলক ক্রিকেটে সবশেষ মাঠে নেমেছিলেন প্রায় পাঁচ মাস হয়ে গেল। এবার দেড় যুগের পেশাদার ক্রিকেট ক্যারিয়ারেরই ইতি টেনে দিলেন ডেল স্টেইন।
  • ফিরলেন চান্দিমাল, লঙ্কান দলে ২ নতুন মুখ
    ছিলেন না সীমিত ওভার ক্রিকেটের সবশেষ তিন সিরিজে। এবার দলে ফিরলেন দিনেশ চান্দিমাল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টির শ্রীলঙ্কা দলে অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে আছেন দুই নতুন মুখ।
  • ল্যাঙ্গাভেল্ট-ডালা যেতে পারছেন না শ্রীলঙ্কা সফরে
    করোনাভাইরাস হানা দিয়েছে দক্ষিণ আফ্রিকা দলে। আক্রান্ত হয়েছেন দলটির বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্ট ও পেসার জুনিয়র ডালা। সেরেও উঠছেন দুই জন, কিন্তু শ্রীলঙ্কা সরকারের প্রটোকলের কারণে দলের সঙ্গে সফরে যেতে পারছেন না তারা।
  • বর্ণবিদ্বেষের অভিযোগ: ক্ষমা চাইলেন বাউচার
    মার্ক বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ ওঠার পর ক্ষমা চেয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ জানিয়েছেন, তার খেলোয়াড়ি দিনগুলিতে জাতীয় দলের সংস্কৃতি ছিল আপত্তিকর। তবে এর জন্য অভিজ্ঞতা ও সচেতনতার অভাবকে দায়ী করেছেন সাবেক এই কিপার ব্যাটসম্যান।
  • নামিবিয়ার হয়ে বিশ্বকাপ খেলবেন দ.আফ্রিকার ভিসা
    পাঁচ বছর আগে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা ডেভিড ভিসার থমকে যাওয়া ক্যারিয়ার শুরু হতে যাচ্ছে আবারও। নতুন পথচলায় অবশ্য এবার বদলে যাচ্ছে দেশ। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়ার প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অলরাউন্ডার।
  • শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজে নেই ডি কক-মিলার-এনগিডি
    আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজে গুরুত্বপূর্ণ তিন ক্রিকেটারকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে নেই কুইন্টন ডি কক, ডেভিড মিলার ও লুঙ্গি এনগিডি।
  • বাভুমা-হেনড্রিকসের ব্যাটে হোয়াইটওয়াশড আয়ারল্যান্ড
    নিয়মিত বোলারদের প্রায় সবাই বিশ্রামে। তাই হয়তো ব্যাটসম্যানরা দায়িত্ব একটু বেশিই নিলেন। শতরানের উদ্বোধনী জুটি উপহার দিলেন টেম্বা বাভুমা ও রিজা হেনড্রিকস। শেষটায় ঝড় তুললেন ডেভিড মিলার। দুইশ রানের কাছাকাছি সংগ্রহ গড়ে সহজেই জিতল দক্ষিণ আফ্রিকা। টানা তিন হারে হোয়াইটওয়াশড হলো আয়ারল্যান্ড।
  • বাভুমাকে আইসিসির তিরস্কার
    মেজাজ হারিয়ে ম্যাচ চলাকালীন অশালীন ভাষা ব্যবহার করায় শাস্তি পেয়েছেন টেম্বা বাভুমা। আচরণ বিধি ভাঙায় দক্ষিণ আফ্রিকা অধিনায়ককে তিরস্কার করেছে আইসিসি।
  • মিলার ঝড়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    শূন্য রানে নেই দুই উইকেট, ৫৮ রানের মধ্যে আরও তিন উইকেট হারিয়ে মহাবিপদে দল। সেখান থেকে ঝড়ো বাটিংয়ে লড়াকু ভিত গড়ে দিলেন ডেভিড মিলার। পরে তাবরাইজ শামসি-বিয়ন ফোরটানদের দারুণ বোলিংয়ে আয়ারল্যান্ডকে অল্পতে গুটিয়ে দিয়ে এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা।
  • শামসির স্পিনে দ. আফ্রিকার অনায়াস জয়
    শুরুতে আশা জাগানো আয়ারল্যান্ডের শেষটায় সঙ্গী কেবল হতাশা। প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দেওয়ার যে সম্ভাবনা জাগিয়েছিল তারা, পরে তা সফল হয়নি। ব্যাটসম্যানরাও পারেননি ভালো কিছু করতে। তাবরাইজ শামসির দারুণ বোলিংয়ে সহজ জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আয়ারল্যান্ডের ইতিহাস
    ব্যাট হাতে সামনে থেকে দলকে পথ দেখালেন অ্যান্ডি বালবার্নি। অধিনায়কের দারুণ সেঞ্চুরি ও হ্যারি টেক্টরের কার্যকর ফিফটিতে তিনশ রানের কাছে গেল আয়ারল্যান্ড। পরে দুর্দান্ত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে আড়াইশর নিচে থামিয়ে ইতিহাস গড়ল স্বাগতিকরা। দলটির বিপক্ষে প্রথমবার পেল আন্তর্জাতিক ম্যাচ জেতার অনির্বচনীয় স্বাদ।
  • বৃষ্টিতে ভেসে গেল আয়ারল্যান্ড-দ. আফ্রিকার প্রথম ওয়ানডে
    ম্যাচ শুরুর আগে থেকেই বৃষ্টি করছিল রাজত্ব। বৃষ্টির বিরতিতে খেলা হলো চল্লিশ ওভার। ফিফটিতে আয়ারল্যান্ডকে টানলেন উইলিয়াম পোর্টারফিল্ড ও অ্যান্ডি বালবার্নি। কিন্তু শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকাকে লক্ষ্য তাড়ার সুযোগই দিলো না প্রকৃতি। 
  • আয়ারল্যান্ড দলে করোনাভাইরাসের হানা
    দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য জাতীয় দলে ডাক পেয়েছিলেন প্রথমবার। কিন্তু এই আনন্দ বেশি দিন স্থায়ী হলো না নিল রকের। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আয়ারল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান।
  • টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরিতে মাস সেরার লড়াইয়ে কনওয়ে
    টেস্টের আঙিনায় পা দিয়েই দ্যুতি ছড়িয়েছেন ডেভন কনওয়ে। ডাবল সেঞ্চুরিতে অভিষেক রাঙানো নিউ জিল্যান্ড টপ অর্ডার ব্যাটসম্যান এবার দাঁড়িয়ে দারুণ একটি স্বীকৃতির সামনে। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনি।
  • আয়ারল্যান্ড সফরে মাগালাকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা
    চোটে আয়ারল্যান্ড সফর থেকে ছিটকে পড়েছেন সিসান্ডা মাগালা। মাঠে ফিরতে তিন থেকে চার সপ্তাহ সময় লাগবে দক্ষিণ আফ্রিকার এই পেসারের।
  • বিশ্বকাপের উইকেট ক্যারিবিয়ানের মতো হবে: বাউচার
    টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে তাদেরই মাঠে সিরিজ জয়ের পর আসন্ন বিশ্বকাপে ভালো করার আত্মবিশ্বাস পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার। এর পেছনে বড় একটি দিক দেখিয়েছেন তিনি, শেষ মুহূর্তে বদলে যাওয়া বিশ্বকাপের ভেন্যু। সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশন ক্যারিবিয়ানদের মতোই হবে বলে মনে করেন সাবেক এই উইকেটকিপার।
  • গেইল-পোলার্ডদের হারিয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    চার ম্যাচ শেষে সিরিজে সমতা, শেষ ম্যাচ তাই কার্যত ফাইনাল। আর ফাইনাল কিংবা আবশ্য জয়ের ম্যাচ মানেই তো দক্ষিণ আফ্রিকার ভেঙে পড়ার ইতিহাস! তবে এবার ‘চোক’ করল না তারা। ব্যাটে-বলে পরিপাটি পারফরম্যান্সে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জিতে নিল সিরিজ।
  • ‘বুড়ো হাড়ের ভেল্কিতে’ সমতায় উইন্ডিজ
    লেন্ডল সিমন্স, বয়স ৩৬। ম্যাচের প্রথম ওভারেই ২০ রান, ৩৪ বলে ৪৭ রানের ইনিংস। কাইরন পোলার্ড, বয়স ৩৪। দলের বিপর্যয়ে ২৫ বলে ৫১ রানের ইনিংস আর গুরুত্বপূর্ণ একটি উইকেট। ডোয়াইন ব্রাভো, বয়স ৩৭। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৯ রানে চার উইকেট। ক্রিস গেইল, বয়স ৪১। ক্যারিয়ারে প্রথমবার নতুন বল হাতে নিয়ে প্রথম বলেই উইকেট। সবকিছুর যোগফল, ওয়েস্ট ইন্ডিজের দারুণ জয়।
  • শেষ বলে ছক্কাতেও উইন্ডিজের ১ রানের হার
    শেষ বলে ছক্কা, তবু শটের পর ব্যাটসম্যান ফ্যাবিয়ান অ্যালেনের চোখে-মুখে বিষাদ। বোলার কাগিসো রাবাদা ও তার দলের উল্লাস। ওই ছক্কায় ব্যবধান কমল বটে ওয়েস্ট ইন্ডিজের, কিন্তু যন্ত্রণা যে বাড়ল! উচ্ছ্বাস ও হতাশার পার্থক্য সেখানে ১ রানের।
  • লিন্ডা-রাবাদার বোলিংয়ে সমতায় দক্ষিণ আফ্রিকা
    একই মাঠ, ২৪ ঘণ্টার কম সময়ে আরেকটি ম্যাচ, দক্ষিণ আফ্রিকার পুঁজিও প্রায় একই। কিন্তু বদলে গেল ম্যাচের ফল। বদলে দিলেন আসলে দক্ষিণ আফ্রিকার বোলাররা। জর্জ লিন্ডা, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসিরা ডানা ছেটে দিলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের। আগের দিন ১৬০ রানের পুঁজি নিয়ে উড়ে যাওয়া দল এবার ১৬৬ রান নিয়ে পেল দারুণ জয়ের দেখা।
  • লুইস-গেইলদের ব্যাটে লণ্ডভণ্ড দক্ষিণ আফ্রিকা
    সাদা পোশাকের সিরিজ কত সহজেই না জিতে নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ দেখিয়ে দিল, রঙিন পোশাকের ক্রিকেটে তারা কতটা বর্ণময়। এভিন লুইস, ক্রিস গেইলসের ব্যাটিং ঝড়ে ১৬১ রানের লক্ষ্য তারা উড়িয়ে দিল যেন স্রেফ তুড়ি মেরে।
  • ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলে রাসেল
    প্রাথমিক দলে ফেরার পর এবার চূড়ান্ত স্কোয়াডেও জায়গা পেলেন আন্দ্রে রাসেল। এই অলরাউন্ডারকে নিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টির জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • করোনাভাইরাসে আক্রান্ত প্রিটোরিয়াসের বদলি মুল্ডার
    করোনাভাইরাস ছোবল দিয়েছে দক্ষিণ আফ্রিকা দলে। কোভিড-১৯ পজিটিভ হয়েছেন দলটির পেস বোলিং অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস। তার বদলি হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন ভিয়ান মুল্ডার।
  • ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রথম স্বাধীন চেয়ারম্যান নাইডু
    দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে সূচনা হচ্ছে নতুন অধ্যায়ের। দেশটির ক্রিকেট বোর্ডের প্রথম স্বাধীন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন লসন নাইডু। প্রধান স্বাধীন পরিচালকের দায়িত্ব পালন করবেন স্টিভেন বাডলেন্ডার।
  • মহারাজের ইতিহাস গড়া ৫ উইকেটে বিধ্বস্ত উইন্ডিজ
    ম্যাচের ভাগ্য নিয়ে সংশয় খুব একটা ছিল না। গোটা সিরিজে একবারও দুইশ ছুঁতে পারেনি যে দল, সেই ওয়েস্ট ইন্ডিজ শেষ ইনিংসে ৩২৪ তাড়া করবে কোত্থেকে! শেষটায় তবু দেখা গেল খানিকটা চমক। যা উপহার দিলেন কেশভ মহারাজ। পেসারদের দাপটের সিরিজের শেষ দিনে জ্বলে উঠলেন এই বাঁহাতি স্পিনার। হ্যাটট্রিকসহ তার রেকর্ড গড়া ৫ উইকেটে ক্যারিবিয়ানদের গুঁড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা।
  • মহারাজের হ্যাটট্রিকে ঘুচল ৬১ বছরের খরা
    জশুয়া দা সিলভার ব্যাট ছুঁয়ে আসা বল লেগ স্লিপে ডান দিকে ঝাঁপিয়ে দারুণ ক্ষীপ্রতায় মুঠোবন্দী করলেন ভিয়ান মুল্ডার। ডানা মেলে দিলেন বোলার কেশভ মহারাজ, তার নাগালই পাচ্ছিলেন না কেউ! বাঁধনহারা এই উল্লাস স্রেফ উইকেট প্রাপ্তির নয়, ইতিহাসে জায়গা করে নেওয়ারও। আগের দুই বলেও যে এই বাঁহাতি স্পিনার নিয়েছেন উইকেট! মহারাজের অমন উদযাপন হ্যাটট্রিক আনন্দে।
  • ফন ডার ডাসেনের ব্যাটে উদ্ধার দক্ষিণ আফ্রিকা
    কেমার রোচের সিম মুভমেন্ট, কাইল মেয়ার্সের ছোট ছোট সুইং। দুইয়ে মিলে নাকাল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপ। সেখানেই প্রতিরোধ গড়লেন রাসি ফন ডার ডাসেন। দারুণ লড়াইয়ে বিপর্যয় থেকে টেনে নিলেন দলকে। প্রথম ইনিংসের লিড মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দিতে পারল দক্ষিণ আফ্রিকা।
  • ১৫ উইকেটের দিনে উইন্ডিজ ১৪৯, প্রোটিয়াদের লিড ১৪৯
    কন্ডিশন-উইকেট প্রথম দিনের মতো পেস সহায়ক নয়। মেলেনি খুব বেশি সুইং-সিম মুভমেন্ট। বোলিংও হয়নি খুব ভয়ঙ্কর। কিন্তু ব্যাটসম্যানরা যখন আত্মঘাতী শটের প্রতিযোগিতায় নামেন, অন্য কিছু আর কী প্রয়োজন! দক্ষিণ আফ্রিকা পাঁচ উইকেট হারাল দ্রুত। বাজে শটের প্রতিযোগিতায় তাদেরকে হারিয়ে দিয়ে ক্যারিবিয়ানরা অলআউট দেড়শর আগেই!
  • শুরুর ধাক্কা সামলে এলগার-ডি ককের লড়াই
    কন্ডিশন ও উইকেট পেস সহায়ক, ওয়েস্ট ইন্ডিজের একাদশে পাঁচ পেসার। টস জিতে আগে বোলিংয়ের সুযোগ। আর কী চাই! দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই দক্ষিণ আফ্রিকাকে কাঁপিয়ে দিল ক্যারিবিয়ানরা। তবে ডিন এলগার ও কুইন্টন ডি ককের প্রতিরোধে ঘুরে দাঁড়াল দক্ষিণ আফ্রিকাও। মন্থর দিন শেষে তাই দুই দলই প্রায় সমানে সমান।
  • উইন্ডিজকে ইনিংস ব্যবধানেই হারাল দ.আফ্রিকা
    দ্বিতীয় দিন যে সম্ভাবনা উঁকি দিয়েছিল পরদিন সেটাকেই বাস্তবের রূপ দিলেন কাগিসো রাবাদা-আনরিক নরকিয়ারা। তাদের দারুণ বোলিংয়ের সামনে দাঁড়াতে পারলেন না ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। বোলিং সহায়ক উইকেটে দক্ষিণ আফ্রিকা জিতল ইনিংস ব্যবধানে।
  • ডি ককের ছক্কার রেকর্ড, চাপে উইন্ডিজ
    নেতৃত্ব ছাড়ার পর নির্ভার কুইন্টন ডি কক খেললেন দুর্দান্ত এক ইনিংস। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে বোলিং সহায়ক উইকেটে এনে দিলেন তিনশ ছাড়ানো সংগ্রহ। দক্ষিণ আফ্রিকার পেসে দ্বিতীয় ইনিংসেও ধুঁকতে থাকা ওয়েস্ট ইন্ডিজের সামনে এখন ইনিংস ব্যবধানে হার এড়ানোর চ্যালেঞ্জ।
  • ১৪ উইকেটের দিনে ৯৭ রানেই শেষ উইন্ডিজ
    উইকেটে হালকা সবুজের ছোঁয়া আর কিছুটা বাড়তি বাউন্স। এতটুকু কাজে লাগিয়েই উইকেট শিকারের উৎসব করলেন দুই দলের ফাস্ট বোলাররা। লুঙ্গি এনগিদি ও আনরিক নরকিয়ার বোলিং তোপে পুড়ল ক্যারিবিয়ান ব্যাটিং। অভিষিক্ত জেডেন সিলসের দারুণ বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজই দিল জবাব। ১৪ উইকেটের ঘটনাবহুল দিনের শেষে অবশ্য এগিয়ে দক্ষিণ আফ্রিকাই।
  • দক্ষিণ আফ্রিকার অ্যাওয়ার্ডে নরকিয়া ও ইসমাইলের জয়-জয়কার
    সম্ভাবনাময় ক্রিকেটার থেকে উন্নতির পথে দ্রুত ছুটে সেরা হওয়ার দারুণ নজির দেখালেন আনরিক নরকিয়া। দক্ষিণ আফ্রিকার বর্ষষেরা নবীন ক্রিকেটার হওয়ার পরের বছরই এই ফাস্ট বোলার জিতে নিলেন বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার।
  • ডি ভিলিয়ার্সের না ফেরার কারণ জানালেন বাউচার
    কদিন আগেও যার ফেরার ইচ্ছা ছিল, তিনি কিনা হুট করেই চাওয়া বদলে ফেললেন! এই মন বদলের কারণ ব্যাখ্যা করেননি এবি ডি ভিলিয়ার্স। তাকে দলে চাওয়া কোচ মার্ক বাউচার অবশ্য পেয়েছেন একটি ব্যাখ্যা। দক্ষিণ আফ্রিকার প্রধান কোচের মতে, অস্বস্তিতে জাতীয় দলে না ফেরার সিদ্ধান্ত নিয়েছেন ডি ভিলিয়ার্স।
  • নতুনে ঠাসা দক্ষিণ আফ্রিকার টেস্ট দল
    ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য নতুনে ঠাসা দল সাজিয়েছে দক্ষিণ আফ্রিকা। আন্তর্জাতিক ক্রিকেটে কখনও কোনো ম্যাচ না খেলা অলরাউন্ডার প্রেনেলান সাব্রায়েন ও সম্প্রতি টি-টোয়েন্টি দিয়ে অভিষিক্ত পেসার লিজাড উইলিয়ামস প্রথমবারের মতো ডাক পেয়েছেন।
  • অবসর ভেঙে ফেরা হচ্ছে না ডি ভিলিয়ার্সের
    আন্তর্জাতিক ক্রিকেটে এবি ডি ভিলিয়াসর্কে আবার দেখতে পাওয়ার সম্ভাবনা আর নেই। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা জানিয়ে দিয়েছে, সাবেক অধিনায়কের অবসরের সিদ্ধান্ত পাকাপাকিভাবেই থেকে যাচ্ছে।
  • মৃত্যুর হুমকি পেয়েছিলেন দু প্লেসি
    আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুতেই আতঙ্ক ভর করেছিল ফাফ দু প্লেসির মনে। তখনই যে তিনি পেয়েছিলেন মৃত্যুর হুমকি! এক দশক আগের সেই কঠিন সময়ের কথা এখনও মনে পড়ে দক্ষিণ আফ্রিকার এই তারকা ব্যাটসম্যানের।
  • বাউচারের সঙ্গে আলোচনার অপেক্ষায় ডি ভিলিয়ার্স
    আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে এবি ডি ভিলিয়ার্সের সামনে চ্যালেঞ্জ নিজেকে প্রমাণের। বিস্ফোরক এই ব্যাটসম্যান দেখিয়েছেন, তার সামর্থ্যে একটুও মরচে পড়েনি। আইপিএলে হাসছে তার ব্যাট, ফিটনেসও খারাপ নয়। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে মুখিয়ে আছেন তিনি। কোচ মার্ক বাউচারের সবুজ সংকেত মিললে আবার দক্ষিণ আফ্রিকা দলে দেখা যেতে পারে ডি ভিলিয়ার্সকে।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ পাকিস্তানের
    বারবার দিক পাল্টানো ম্যাচের শেষটায় ব্যবধান গড়ে দিলেন মোহাম্মদ নওয়াজ। দুই ছক্কায় পাকিস্তানকে নিয়ে গেলেন জয়ের বন্দরে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও জিতল বাবর আজমের দল।
  • বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার দিনে টি-টোয়েন্টিতে ঝড় তুললেন বাবর আজম। করলেন দুর্দান্ত সেঞ্চুরি। কার্যকর ইনিংস খেললেন মোহাম্মদ রিজওয়ান। তাদের ব্যাটে রেকর্ড গড়া জয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে এগিয়ে গেল পাকিস্তান।
  • পজিটিভ থেকে পরদিনই নেগেটিভ, দেশের পথে ৫ প্রোটিয়া ক্রিকেটার
    লকডাউনে বাংলাদেশে আটকে থাকতে হলো না দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের পাঁচ নারী ক্রিকেটারকে। পজিটিভ হওয়ার পরদিনই আবার ওই পাঁচজনের কোভিড পরীক্ষার ফল এসেছে নেগেটিভ। মঙ্গলবার সন্ধ্যায়ই তারা ঢাকা ছেড়েছেন দেশের উদ্দেশ্যে।
  • দেশে ফেরার আগে কোভিড পজিটিভ ৫ প্রোটিয়া নারী ক্রিকেটার
    বাংলাদেশে লকডাউনের কারণে বাতিল করা হলো শেষ ম্যাচ, তবু দেশে ফিরতে পারলেন না দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের সব ক্রিকেটার। সতীর্থরা যখন দেশের পথে, দলের ৫ ক্রিকেটার তখন ঢাকার একটি হোটেলে আছেন আইসোলেশনে। বাংলাদেশ ছাড়ার আগে সবশেষ কোভিড পরীক্ষায় পজিটিভ হয়েছেন তারা।
  • ১২ বলে ওভারের পর অধিনায়কের কাছে মাগালার আকুতি
    টানা তিনটি ‘নো বল’, এরপর একটি ওয়াইড। চারটি বল যখন করে ফেলেছেন সিসান্ডা মাগালা, তখনও আসলে তার ওভারই শুরু হয়নি! শেষ পর্যন্ত ওই ওভার শেষ হয় ১২ বলে। এমন শুরুর পর আর তার দিকে ফিরে তাকানোর কথা নয় অধিনায়কের। কিন্তু ম্যাচে ঠিকই চার ওভারের কোটা শেষ করেন দক্ষিণ আফ্রিকার এই পেসার। ম্যাচের পর অধিনায়ক হাইনরেখ ক্লাসেন জানালেন, মাগালা নিজেই চেয়েছিলেন শুরুর ভুলের প্রায়শ্চিত্ত করতে।
  • পাকিস্তানকে উড়িয়ে সমতায় দ. আফ্রিকা
    নতুন বলে সুর বেঁধে দিলেন জর্জ লিন্ডে। সেই সুরের দোলায় মেতে উঠলেন সতীর্থ বোলাররাও। তাদের সামনে লড়াই করলেন কেবল বাবর আজম। পাকিস্তানকে অল্প রানে গুটিয়ে বাকি কাজ সারলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। অনায়াস জয়ে সিরিজে সমতা ফেরাল স্বাগতিকরা।
  • ইমার্জিং দলের শেষ ওয়ানডে বাতিল
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রভাব পড়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের সিরিজে। বাতিল করা হয়েছে দুই দলের শেষ ওয়ানডে।
  • শাস্তি পেলেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা
    হারের পাশাপাশি আরেকটি হতাশা সঙ্গী হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের। পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেতে হয়েছে তাদের। জরিমানা করা হয়েছে ম্যাচ ফির ২০ শতাংশ।
  • নিগারের সেঞ্চুরিতে মেয়েদের চারে চার
    এক ম্যাচ পর আরেকটি সেঞ্চুরি উপহার দিলেন নিগার সুলতানা। বড় পুঁজির ওপর দাঁড়িয়ে বল হাতে আলো ছড়ালেন ফাহিমা খাতুন। ইমার্জিং নারী দলের ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ পেল টানা চতুর্থ জয়।
  • রিজওয়ানের ব্যাটে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    শুরু থেকে শেষ পর্যন্ত আস্থার সঙ্গে খেললেন মোহাম্মদ রিজওয়ান। এই কিপার ব্যাটসম্যানের দারুণ ফিফটিতে কঠিন চ্যালেঞ্জ পাড়ি দিল পাকিস্তান। রেকর্ড গড়া জয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল বাবর আজমের দল।
  • এবার অধিনায়ককেও হারাল দক্ষিণ আফ্রিকা
    মড়ার ওপর খাঁড়ার ঘা বুঝি একেই বলে! আইপিএলের কারণে এমনিতেই নিয়মিত ক্রিকেটারদের বেশ কজন নেই দলে। এবার চোটের কারণে ছিটকে গেলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়কও। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলতে পারবেন না টেম্বা বাভুমা। তার বদলে নেতৃত্ব দেবেন হাইনরিখ ক্লাসেন।
  • বাবর-ফখরের ব্যাটে সিরিজ জিতল পাকিস্তান
    টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করলেন ফখর জামান। দৃঢ় ভিতের উপর দাঁড়িয়ে শেষটায় ঝড় তুললেন বাবর আজম। সিরিজ নির্ধারণী ম্যাচে পাকিস্তান পেল বড় সংগ্রহ। নিয়মিত খেলোয়াড়দের অনেককে ছাড়া খেলতে নামা দক্ষিণ আফ্রিকা দারুণ লড়াই করলেও শেষরক্ষা করতে পারল না। বোলারদের মিলিত চেষ্টায় সিরিজ জিতে নিল পাকিস্তান।
  • বিতর্কিত রান আউটে দুইশ হাতছাড়া, ফখর বললেন ‘আমারই দোষ’
    কেবলই ক্রিকেটীয় কারণ, কিংবা দুর্ভাগ্য, নাকি প্রতারণার শিকার? ডাবল সেঞ্চুরির কাছে গিয়ে ফখর জামানের রান আউট নিয়ে চলছে আলোচনার ঝড়। ‘ফেক ফিল্ডিং’-এর দায়ে কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে কুইন্টন ডি কককে। তবে এই দক্ষিণ আফ্রিকান কিপারের দায় দেখছেন না স্বয়ং ফখর। পাকিস্তানি ওপেনার দায় নিচ্ছেন নিজের কাঁধেই।
  • ফখরের রেকর্ড ১৯৩ ছাপিয়ে দ. আফ্রিকার জয়
    প্রায় সাড়ে তিনশ রানের লক্ষ্য তাড়ায় ২৫তম ওভারে ১২০ রানে নেই ৫ উইকেট। বড় হারের মঞ্চ প্রস্তুত। সেই ম্যাচ জমিয়ে তুললেন ফখর জামান। তবে আশা জাগিয়েও ডাবল সেঞ্চুরি পেলেন না বাঁহাতি এই ওপেনার। আলো দেখলেও জয়ের বন্দরে পৌঁছাতে পারল না পাকিস্তান। দারুণ জয়ে সিরিজে সমতা আনল দক্ষিণ আফ্রিকা।
  • মেয়েদের ক্রিকেটে ফেরার ম্যাচে উজ্জ্বল ফারজানা-সালমা
    উদীয়মানদের দল ঠাসা জাতীয় দলের ক্রিকেটারদের দিয়ে। তারাই গড়ে দিলেন ব্যবধান। ব্যাট হাতে আলো ছড়ালেন ফারজানা হক। বোলিংয়ে উজ্জ্বল সালমা খাতুন। তাদের নৈপুণ্যে দক্ষিণ আফ্রিকা নারী ইমার্জিং দলকে হারিয়ে সিরিজ শুরু করল বাংলাদেশ নারী ইমার্জিং দল।
  • এবার জরিমানা গুণতে হচ্ছে দ. আফ্রিকাকে
    মন্থর ওভার রেটের কারণে জরিমানা যেন ক্রিকেটে এখন নিয়মিত চিত্র। ভারত, ইংল্যান্ড, শ্রীলঙ্কার পর এবার শাস্তি পেতে হচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে এই কারণে জরিমানা করা হয়েছে দলটির ক্রিকেটারদের।
  • সহজ ম্যাচ কঠিন করে জিতল পাকিস্তান
    ৩০ বলে প্রয়োজন ৩০ রান, হাতে পাঁচ উইকেট, ক্রিজে দুই থিতু ব্যাটসম্যান। এমন সমীকরণের ম্যাচ গড়ালো শেষ বল পর্যন্ত, ছড়াল রোমাঞ্চ। বাবর আজমের সেঞ্চুরি ও ইমাম-উল হকের ফিফটিতে গড়া দৃঢ় ভিতে দাঁড়িয়েও সহজ ম্যাচ কঠিন করে জিতল পাকিস্তান।
  • আইপিএলের জন্য পাকিস্তান সিরিজে ছাড় পাবেন ডি ককরা
    আইপিএলে চুক্তিবদ্ধ জাতীয় দলের ক্রিকেটারদের পাকিস্তান সিরিজের মাঝপথে ছেড়ে দিবে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওয়ানডের পর ভারতের উদ্দেশ্যে রওনা দিতে পারবেন কুইন্টন ডি কক, কাগিসো রাবাদারা।
  • পাকিস্তানের বিপক্ষে দ. আফ্রিকা দলে ২ নতুন মুখ
    প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা জাতীয় দলে ডাক পেয়েছেন উইহান লুবে ও লিজাড উইলিয়ামস। দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে আছেন অলরাউন্ডার লুবে। ফাস্ট বোলার উইলিয়ামস জায়গা পেয়েছেন সীমিত ওভারের দুই দলেই।
  • দক্ষিণ আফ্রিকার চুক্তিতে নেই দু প্লেসি
    টেস্ট ক্রিকেট থেকে অবসরের পর এবার দক্ষিণ আফিকার কেন্দ্রীয় চুক্তির বাইরে চলে গেলেন ফাফ দু প্লেসি। ২০২১-২২ মৌসুমের জন্য বোর্ডের চুক্তিতে নেই অভিজ্ঞ এই ব্যাটসম্যানের নাম। তার জায়গায় প্রথমবার চুক্তিতে জায়গা পেয়েছেন হাইনরিখ ক্লাসেন।
  • ১০ উইকেটে হেরে আসর শেষ বাংলাদেশের সাবেকদের
    বাংলাদেশের সাবেকদের হতাশার টুর্নামেন্টে শেষ ম্যাচেও সেই একই চিত্র। ব্যাটিংয়ে ভালো শুরুর পর পথ হারানো, বোলিং ধারহীন, ফিল্ডিং যাচ্ছেতাই। তাতে যা হওয়ার, হলোও তা-ই। বাংলাদেশকে উড়িয়ে সেমি-ফাইনালে পৌঁছে গেল দক্ষিণ আফ্রিকা।
  • ডি ভিলিয়ার্সের পরামর্শে চেনা রূপে কোহলি
    ব্যাটে রান ছিল না, মনোযোগ ধরে রাখতে ভুগছিলেন বেশ। বাজে সময়ের মাঝে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে এক আলাপচারিতা দারুণ কাজে লেগে গেল বিরাট কোহলির। জানালেন, দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যানের পরামর্শ তাকে চেনা ছন্দে ফিরতে সাহায্য করেছে অনেক।
  • ৬ ওয়ানডে খেলেই অধিনায়ক বাভুমা, টেস্টের নেতৃত্বে এলগার
    সীমিত ওভারের ক্রিকেটে মোটে ছয় ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা। সেই টেম্বা বাভুমাকেই এই দুই সংস্করণের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। আর টেস্টের দায়িত্ব পেয়েছেন অভিজ্ঞ ওপেনার ডিন এলগার।
  • মরিস ১৬ কোটি ২৫ লাখ, জেমিসন ১৫ কোটি
    আইপিএলের নিলামে আগেও ঝড় তুলেছেন ক্রিস মরিস। তবে এবার শুধু নিজেকে নয়, নিলামে ছাড়িয়ে গেলেন তিনি সব আসরের সব ক্রিকেটারকে! আইপিএলের নিলামে সবসময়ের সবচেয়ে দামি ক্রিকেটার এখন এই দক্ষিণ আফ্রিকান পেস বোলিং অলরাউন্ডার। নিলামের টেবিলে তিন অস্ট্রেলিয়ান গ্লেন ম্যাক্সওয়েল, জাই রিচার্ডসন ও রাইলি মেরেডিথের সঙ্গে ঝড় তুলেছেন নিউ জিল্যান্ডের কাইল জেমিসন।
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আইসিসিতে দক্ষিণ আফ্রিকার অভিযোগ
    অস্ট্রেলিয়া সফর স্থগিত করায় দক্ষিণ আফ্রিকা নিজেদের হতাশার কথা জানিয়েছিল আগেই। এবার অস্ট্রেলিয়ান বোর্ডের বিরুদ্ধে আইসিসির কাছে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।
  • নতুন অধ্যায়ের তাড়নায় টেস্ট ছাড়লেন দু প্লেসি
    অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ ভেস্তে গেছে। চলতি মৌসুমে নেই আর কোনো টেস্ট ম্যাচ। এই সংস্করণ থেকে অবসরের জন্য সময়টিকে তাই উপযুক্ত মনে হলো ফাফ দু প্লেসির। টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়ে দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান মন দিতে চান টি-টোয়েন্টি ক্রিকেটে। যেটিকে তিনি বলছেন জীবনের নতুন অধ্যায়।
  • রশিদ খানের খুব কাছে শামসি
    পাকিস্তানের বিপক্ষে তাবরাইজ শামসির দারুণ বোলিংয়ের প্রতিফলন পড়েছে আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে। তিন ধাপ এগিয়ে দুই নম্বরে উঠেছেন তিনি। অনেক দিন ধরে এই সংস্করণে চূড়ায় থাকা রশিদ খানের খুব কাছে এখন দক্ষিণ আফ্রিকার বাঁহাতি এই রিস্ট স্পিনার।
  • মিলার ঝড় ছাপিয়ে নায়ক হাসান
    বিস্ফোরক এক ইনিংসে দলকে পথ দেখালেন ডেভিড মিলার। কিন্তু তবুও পারল না দক্ষিণ আফ্রিকা। বোলিংয়ে ভালো করার পর ব্যাটিংয়েও অবদান রাখলেন হাসান আলি। তার অলরাউন্ড নৈপুণ্যে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে জিতে সিরিজ ঘরে তুলল পাকিস্তান।
  • প্রিটোরিয়াসের রেকর্ডের ম্যাচে দ. আফ্রিকার জয়
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন ডোয়াইন প্রিটোরিয়াস। বাকিটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তানকে সহজেই হারিয়ে সিরিজে সমতা আনল দক্ষিণ আফ্রিকা।
  • পাকিস্তানের দ.আফ্রিকা সফরে বাড়ল টি-টোয়েন্টি
    করোনাভাইরাসের প্রকোপে স্থগিত হওয়া পাকিস্তানের দক্ষিণ আফ্রিকা সফর নতুন সূচিতে চূড়ান্ত করা হয়েছিল আগেই। এবার বাড়ানো হলো ম্যাচ সংখ্যা। তিনটির পরিবর্তে চারটি টি-টোয়েন্টি খেলবে দুই দল।
  • রিজওয়ানের সেঞ্চুরিতে পাকিস্তানের রোমাঞ্চকর জয়
    দারুণ সেঞ্চুরিতে আলো ছড়ালেন মোহাম্মদ রিজওয়ান। তবে বারবার রঙ পাল্টানো প্রথম টি-টোয়েন্টির শেষটায় নায়ক হওয়ার সুযোগ এসে গেল বিয়ন ফোরটানের সামনে। কিন্তু মেলাতে পারলেন না শেষ বলে ছক্কার সমীকরণ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রোমাঞ্চকর লড়াইয়ে জিতল পাকিস্তান।
  • দ. আফ্রিকার বিব্রতকর পথচলা, পাকিস্তানি পেসারদের দাপট
    শেষ দিনে অসাধারণ এক জয়ের সম্ভাবনা জাগানো দক্ষিণ আফ্রিকা খেই হারাল পাকিস্তানি পেসারদের দাপুটে বোলিংয়ে। স্বাগতিকদের ৯৫ রানের দুর্দান্ত জয়ে দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হলো সফরকারীরা। তাতে পরিসংখ্যানের পাতায় যোগ হলো নতুন কিছু সংখ্যা, দীর্ঘ হলো এশিয়ায় দক্ষিণ আফ্রিকার হতাশার পথচলা।
  • হাসান-আফ্রিদির তোপে উড়ে গেল দ. আফ্রিকা
    দ্বিতীয় নতুন বলের সামনে দাঁড়াতেই পারলেন না দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদির তোপে উড়ে গেল তাদের সব প্রতিরোধ। এইডেন মারক্রামের লড়াকু সেঞ্চুরির পরও সহজেই দ্বিতীয় টেস্টে জিতল পাকিস্তান।
  • হাসানের নৈপুণ্যে পাকিস্তানের লিড
    আগের দিনের ব্যাটিং ধস থেকে ঘুরে দাঁড়াতে পারেননি দক্ষিণ আফ্রিকা। হাসান আলির আগুনে বোলিংয়ে লিড পেয়েছে পাকিস্তান। তবে বোলারদের হাত ধরে দ্বিতীয় টেস্টে লড়াই করছে সফরকারীরা।
  • নরকিয়ার তোপের পরও চাপে দ. আফ্রিকা
    মন্থর উইকেটেও গতিময় সব ডেলিভারিতে ব্যাটসম্যানদের ভোগালেন আনরিক নরকিয়া। ফাহিম আশরাফের দারুণ লড়াইয়ের পরও পাঁচ উইকেট নিয়ে পাকিস্তানকে থামিয়ে দিলেন তিনশ রানের আগেই। তবে দ্রুত উইকেট হারিয়ে রাওয়ালপিন্ডি টেস্টে চাপে পড়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • ‘ভারত সফর থেকে সরে দাঁড়াতে পারত অস্ট্রেলিয়া?’
    করোনাভাইরাস শঙ্কায় অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করাটা ভালোভাবে নেননি মাইকেল ভন ও কেভিন পিটারসেন। অস্ট্রেলিয়ার কড়া সমালোচনা করে ইংল্যান্ডের দুই সাবেক অধিনায়ক প্রশ্ন তুলেছেন, ভারতের মতো শক্তিশালী ক্রিকেট বোর্ডের সঙ্গে কি একই কাজ করতে পারত তারা?
  • টেস্টে অধিনায়ক থাকছেন না ডি কক
    টেস্টে নেতৃত্বের অধ্যায় শেষ হচ্ছে কুইন্টন ডি ককের। পাকিস্তান সফরের রাওয়ালপিন্ডি টেস্টই হতে যাচ্ছে সাদা পোশাকে অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ। চাপ কমাতেই তাকে এই দায়িত্ব থেকে মুক্তি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার।
  • অস্ট্রেলিয়ার সফর স্থগিতের সিদ্ধান্তে ‘ভীষণ হতাশ’ দ. আফ্রিকা
    জৈব-সুরক্ষা বলয়ে সিরিজ আয়োজনের জন্য কঠোর পরিশ্রম করছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। কিন্তু করোনাভাইরাস শঙ্কায় টেস্ট সিরিজ খেলতে আপাতত দক্ষিণ আফ্রিকায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির এমন সিদ্ধান্তে তারা ভীষণ হতাশ বলে জানিয়েছেন সিএসএর ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ।
  • অস্ট্রেলিয়ার দ. আফ্রিকা সফর স্থগিত, ফাইনালে নিউ জিল্যান্ড
    করোনাভাইরাস শঙ্কায় আপাতত দক্ষিণ আফ্রিকায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। তাই স্থগিত করা হয়েছে দুই দলের টেস্ট সিরিজ। এর প্রভাব পড়েছে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে। এই প্রতিযোগিতার প্রথম আসরের ফাইনালে জায়গা নিশ্চিত হয়ে গেছে নিউ জিল্যান্ডের। কিউইদের প্রতিপক্ষ হওয়ার দৌড়ে আছে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।
  • ক্রিকেটে ফিরছে বাংলাদেশের মেয়েরা
    করোনাভাইরাসের প্রকোপে লম্বা বিরতির পর বাংলাদেশের ছেলেরা ক্রিকেটে ফিরলেও মেয়েদের মাঠে নামা হয়নি এখনও। সেই অপেক্ষার অবসান হতে যাচ্ছে। একদিনের ম্যাচের সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসছে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দল।
  • নুমান-ইয়াসিরের স্পিনে বিধ্বস্ত দ. আফ্রিকা
    আগের দিন শেষ বেলায় দিক হারানো দক্ষিণ আফ্রিকা ফিরতে পারল না কক্ষপথে। দারুণ বোলিংয়ে নুমান আলি ও ইয়াসির শাহ লক্ষ্যটা রাখলেন একশর নিচে। বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। করাচি টেস্টে সহজেই জিতল পাকিস্তান।
  • শেষ বেলায় দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে দ. আফ্রিকা
    জমে গিয়েছিল এইডেন মারক্রাম ও রাসি ফন ডার ডাসেনের জুটি। জেগেছিল প্রথম ইনিংসের হতাশা কাটিয়ে প্রতিপক্ষকে বড় লক্ষ্য দেওয়ার আশা। কিন্তু জুটি ভাঙতেই যেন পথ হারাল দক্ষিণ আফ্রিকা। শেষ বেলায় দ্রুত তিন উইকেট হারিয়ে করাচি টেস্টে চাপে পড়েছে সফরকারীরা।
  • ২০০ উইকেটের পথে রাবাদার রেকর্ড
    প্রথম দুটি উইকেট পেয়ে গিয়েছিলেন আগের দিনই। লম্বা সময় অপেক্ষায় থাকতে হয়েছে তৃতীয় উইকেটের জন্য। শেষ পর্যন্ত হাসান আলিকে বোল্ড করে স্পর্শ করলেন মাইলফলক, টেস্টে ২০০ উইকেট। এই অর্জনের পথে রেকর্ডের বেশ কয়েকটি পাতায় জায়গা করে নিয়েছেন কাগিসো রাবাদা।
  • ফাওয়াদের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের লিড
    চাপের মুখে ব্যাটিং স্কিলের অসাধারণ প্রদর্শনীতে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন ফাওয়াদ আলম। ফিফটি করলেন আজহার আলি ও ফাহিম আশরাফ। শুরুর বিপর্যয় সামলে পাকিস্তান পেল লিড, শক্ত করল নিজেদের অবস্থান।
  • বোলারদের দাপটের দিনে বিপদে পাকিস্তান
    দক্ষিণ আফ্রিকাকে ২২০ রানে গুটিয়ে দিয়েও স্বস্তিতে নেই পাকিস্তান। করাচি টেস্টের প্রথম দিন শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে হারিয়ে ফেলেছে চার উইকেট। ছোট পুঁজি নিয়েও লিডের আশা জাগিয়েছে সফরকারীরা।
  • নতুন চেহারার দ. আফ্রিকা টি-টোয়েন্টি দল
    অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের প্রস্তুতির জন্য নেই নিয়মিত বেশ কয়েক জন খেলোয়াড়। পাকিস্তানের বিপক্ষে নতুন চেহারার দল নিয়ে টি-টোয়েন্টি সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন তিন জন- ফাস্ট বোলার ওকুল সেলে, কিপার-ব্যাটসম্যান রায়ান রিকেলটন ও অফ স্পিনার জ্যাক স্নেইমান।
  • দ. আফ্রিকা টেস্ট দলে বার্টমানের জায়গায় জানসেন
    সিরিজ শুরুর আগেই দল থেকে ছিটকে গেলেন ওটনিয়েল বার্টমান। এই পেসারের জায়গায় পাকিস্তান সফরে টেস্ট সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকা দলে এসেছেন আরেক নতুন মুখ- মার্কো জানসেন।
  • দ. আফ্রিকা টেস্ট দলে দুই নতুন মুখ
    পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকা দলে ডাক পেয়েছেন ড্যারিন দুপাভিলন ও ওটনিয়েল বার্টমান। প্রথমবারের মতো দেশের হয়ে লাল বলের ক্রিকেট খেলার সুযোগ এলো এই দুই পেসারের সামনে।