• ৬ বছর পর দক্ষিণ আফ্রিকা দলে ফিরলেন রুশো
    টি-টোয়েন্টিতে বিশ্বজুড়ে আরাধ‍্য ব‍্যাটসম‍্যানদের একজন রাইলি রুশো। তবে কোলপ‍্যাক চুক্তির কারণে লম্বা সময় ধরে খেলতে পারেননি দক্ষিণ আফ্রিকার হয়ে। সম্প্রতি আবার জাতীয় দলে ফেরার ইচ্ছা পোষণ করেন তিনি। খুব বেশি সময় অপেক্ষা করতে হলো না তাকে। ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে আসছে দুটি টি-টোয়েন্টি সিরিজের দলে ডাক পেয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • বৃষ্টিতে পণ্ড ভারত-দ. আফ্রিকা ‘ফাইনাল’
    শঙ্কা ছিল আগে থেকে। টসের পর যখন খেলা শুরুর অপেক্ষা, তখনই বৃষ্টির আগমন। পরে যদিও খেলা হলো কিছুটা। কিন্তু দ্বিতীয় দফা বৃষ্টি নামার পর আর মাঠেই নামতে পারল না দুই দল। পরিত্যক্ত হয়ে গেল ভারত ও দক্ষিণ আফ্রিকার শেষ টি-টোয়েন্টি ম্যাচ।
  • দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে সমতায় ভারত
    দিনেশ কার্তিকের আন্তর্জাতিক টি-টোয়েন্টি অভিষেক ২০০৬ সালে, ভারতের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ১৬ বছরের বেশি সময় পর সেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই এই সংস্করণে তিনি পেলেন প্রথম ফিফটি। তার সঙ্গে হার্দিক পান্ডিয়াও খেললেন ঝড়ো ইনিংস। পরে আভেশ খানের ক্যারিয়ার সেরা বোলিংয়ে মুখ থুবড়ে পড়ল প্রোটিয়াদের ব্যাটিং। বড় জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত।
  • হার্শাল-চেহেলের দারুণ বোলিংয়ে সিরিজে টিকে রইল ভারত
    ৬ ওভারে তখন দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৯৫ রান। এই ম্যাচ কী আর জেতা যায়! তবে প্রথম দুই ম্যাচে এমন কঠিন পরিস্থিতিতেও জিতেছে তারা, এবারও মনে হচ্ছিল জয় বুঝি অসম্ভব নয়। আগের ম্যাচে বিধ্বংসী ইনিংস খেলে দলকে জেতানো হাইনরিখ ক্লাসেন তখনও ক্রিজে। এবার অবশ্য আর পারলেন না ক্লাসেন। তাকে ফিরিয়ে ভারতীয়রা মেতে উঠল বাঁধনহারা উল্লাসে। বোঝা গেল, অবশেষে তারাও এবার নিশ্চিন্ত!
  • দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারের ৬ বছরের কারাদণ্ড
    সব ধরনের ক্রিকেট থেকে এমনিতেই ১০ বছরের জন্য নিষিদ্ধ তিনি। এবার আরও বড় শাস্তি পেলেন পুমেলেলা মাতশিকওয়ে। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার দুর্নীতি বিরোধী চারটি ধারা ভাঙার দায়ে ৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে এই ক্রিকেটারকে।
  • ক্লাসেনের তাণ্ডবে ভারতকে ফের হারাল দ.আফ্রিকা
    কুইন্টন ডি কক চোট না পেলে তার একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনাই ছিল ক্ষীণ। ভাগ্যের জোরে পাওয়া সুযোগটা দুই হাতে লুফে নিলেন হাইনরিখ ক্লাসেন। বিস্ফোরক ব্যাটিংয়ে উপহার দিলেন ক্যারিয়ার সেরা ইনিংস। ভারতকে উড়িয়ে সিরিজ জয়ের পথে আরেক ধাপ এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • মিলার-ফন ডাসেনের ঝড়ে ভারতের জয়রথ থামাল দ. আফ্রিকা
    দুজনে চতুর্থ উইকেটে যখন জুটি বাঁধলেন, তখনও ৬৮ বলে দলের প্রয়োজন ১৩১ রান। ভীষণ কঠিন সমীকরণ। খুনে ব্যাটিংয়ে সেটিকেই ডেভিড মিলার ও রাসি ফন ডার ডাসেন বানিয়ে ফেললেন কত সহজ! তাদের বিস্ফোরক এক জুটিতে ভারতকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • ছিটকে গেলেন রাহুল-কুলদিপ, ভারতের অধিনায়ক পান্ত
    এমনিতেই ব্যাটিং লাইন আপে নেই অভিজ্ঞ বিরাট কোহলি, রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগে ছন্দে থাকা লোকেশ রাহুলকেও হারাল ভারত। ধাক্কা লেগেছে তাদের বোলিং বিভাগেও। ছিটকে গেছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ যাদব।
  • হামলার শিকার হয়ে কোমায় দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার
    জয় উদযাপন করতে গিয়ে বড় বিপদে পড়েছেন মন্ডলি খুমালো। ইংল্যান্ডের ব্রিজওয়াটারে একটি পানশালার বাইরে হামলার শিকার হয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অনূর্ধ্ব-১৯ ক্রিকেটার। মাথায় আঘাত পেয়ে কোমায় আছেন তরুণ এই পেসার।
  • ভারত টি-টোয়েন্টি দলে উমরান, ফিরলেন পান্ডিয়া-কার্তিক
    গতির ঝড় তুলে আইপিএলে তোলপাড় ফেলে দেওয়া উমরান মালিক প্রথমবারের মতো ডাক পেয়েছেন ভারত জাতীয় দলে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে ফিরেছেন হার্দিক পান্ডিয়া ও দিনেশ কার্তিক। 
  • ভারত-দ.আফ্রিকার দ্বিতীয় টি-টোয়েন্টিতে থাকবে শতভাগ দর্শক
    লম্বা সময় পর কটাকের বারাবতী স্টেডিয়ামে হতে যাচ্ছে আন্তর্জাতিক ম্যাচ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের দ্বিতীয় টি-টোয়েন্টিতে এই মাঠে শতভাগ দর্শকের অনুমতি দিয়েছে ওড়িশা সরকার।
  • ‘বাবার ঔষধ খেয়ে’ নিষিদ্ধ দ.আফ্রিকার হামজা
    ভুল করে বাবার ঔষধ খেয়ে বড় বিপাকে পড়লেন জুবাইর হামজা। ডোপ পরীক্ষায় পজিটিভ হওয়া দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যানকে ক্রিকেট সংশ্লিষ্ট সব ধরনের কর্মকাণ্ড থেকে ৯ মাসের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।
  • প্রথমবার দ.আফ্রিকা দলে বিধ্বংসী স্টাবস, ফিরলেন নরকিয়া
    ভারত সফরের জন্য শক্তিশালী দল সাজিয়েছে দক্ষিণ আফ্রিকা। ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে আলো ছড়িয়ে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন বিস্ফোরক ব্যাটসম্যান ট্রিস্টান স্টাবস। চোট কাটিয়ে লম্বা সময় পর দলে ফিরেছেন ফাস্ট বোলার আনরিক নরকিয়া।
  • টেস্টের বদলে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দ. আফ্রিকা-অস্ট্রেলিয়া
    তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গত বছরের মার্চে দক্ষিণ আফ্রিকায় যাওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে সিরিজটি স্থগিত হয়ে যায়। থমকে যাওয়া সেই সিরিজ ২০২৩ সালের অগাস্টে আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। তবে বদলে গেছে সংস্করণ। তিন টেস্টের পরিবর্তে পাঁচ ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলবে দুই দল।
  • এপ্রিলের সেরা বাংলাদেশকে হারানোর কারিগর মহারাজ
    বাংলাদেশকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার পথে সবচেয়ে বড় অবদান ছিল কেশভ মহারাজের। সিরিজ সেরার পুরস্কার জেতা দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার এবার পেলেন আরেকটি স্বীকৃতি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সম্মাননা উঠল তারই হাতে।
  • নতুন ফ্র্যাঞ্চাইজি লিগ আনছে দ.আফ্রিকা
    প্রথমবারের চেষ্টা ব্যর্থ হলেও দমে যায়নি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। নতুন করে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে তারা।
  • আইপিএলের পরই ভারতে খেলবে দ. আফ্রিকা
    চলতি আইপিএল শেষের পর বিশ্রামের খুব বেশি সময় পাচ্ছেন না ভারত জাতীয় দলের ক্রিকেটাররা। এই টুর্নামেন্টের পরপরই দেশটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা।
  • কাছে গিয়েও সেঞ্চুরি হলো না দু প্লেসির
    প্রথম ওভারেই দল হারাল দুই উইকেট। বিপদে পড়া দলকে পথ দেখালেন ফাফ দু প্লেসি। ইনিংস শুরু করতে নেমে খেললেন শেষ ওভার পর্যন্ত। তার অধিনায়কোচিত ইনিংসে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর পেল বড় পুঁজি। কিন্তু দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান অল্পের জন্য পেলেন না প্রথম আইপিএল সেঞ্চুরির স্বাদ।
  • ডি ভিলিয়ার্সের পরামর্শেই দুর্দান্ত ব্রেভিস
    ব্যাটিংয়ের ধরনে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে অনেক মিল বলে ডেওয়াল্ড ব্রেভিসের নামই হয়ে গেছে ‘বেবি এবি।’ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দারুণ পারফর্ম করে জায়গা করে নিয়েছেন আইপিএলে। তার দল মুম্বাই ইন্ডিয়ান্স ব্যর্থতার বৃত্তে থাকলেও ব্রেভিস ঠিকই নিজের সামর্থ‍্যের জানান দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার সম্ভাবনাময় এই তরুণ বললেন, ডি ভিলিয়ার্সের কাছ থেকে পাওয়া পরামর্শ তার ব্যাটিংয়ের উন্নতিতে অনেক সাহায্য করেছে।
  • ‘ভারতের নেতৃত্বের চাপে আইপিএলে নিষ্প্রভ রোহিত’
    ভারতের তিন সংস্করণেই অধিনায়ক তিনি। গুরুত্বপূর্ণ এই দায়িত্বের বাড়তি একটা চাপ থাকাই স্বাভাবিক। চলমান আইপিএলে রোহিত শর্মার ওপর সেই চাপের প্রভাব পড়ছে বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ।
  • ভেরেইনাকে বল ছুঁড়ে মারায় খালেদের শাস্তি
    আগ্রাসী মনোভাব দেখাতে গিয়ে বিপাকে পড়লেন খালেদ আহমেদ। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান কাইল ভেরেইনার দিকে বল ছুঁড়ে মারায় শাস্তি পেতে হলো বাংলাদেশের এই পেসারকে।
  • প্রথম ঘণ্টায় ৮০ রানে শেষ বাংলাদেশ
    পোর্ট এলিজাবেথ টেস্টের চতুর্থ দিনের লড়াইয়ে মুখোমুখি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।
  • বড় হারের শঙ্কায় বাংলাদেশ
    স্রেফ ১০ ওভার কাটিতে দিতে হতো বাংলাদেশের। দিনের শেষ বেলার এই সময়টুকুই পার করতে পারলেন না টপ অর্ডার ব‍্যাটসম‍্যানরা। একে একে ফিরে গেলেন মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত ও তামিম ইকবাল। শুরুর ব‍্যাটিং ব‍্যর্থতায় পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় হারের শঙ্কায় বাংলাদেশ।
  • বিশাল লক্ষ্য তাড়ায় বাংলাদেশের বাজে শুরু
    পোর্ট এলিজাবেথ টেস্টের তৃতীয় দিনের লড়াইয়ে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ।
  • হতাশার মধ‍্যে আলোর রেখা তাইজুল
    আগের ম‍্যাচে ব‍্যাটে-বলে বাংলাদেশকে ভোগানো কেশভ মহারাজ এবার খেললেন ক‍্যারিয়ার সেরা ইনিংস। তার আক্রমণাত্মক ব‍্যাটিংয়ে ভেস্তে গেল দক্ষিণ আফ্রিকাকে কম রানে থামানোর আশা। সেঞ্চুরির আগে মহারাজকে থামানো তাইজুল ইসলাম পরে নিলেন আরেকটি উইকেট। বাঁহাতি এই স্পিনারের জন‍্যই আরও বড় হলো না দক্ষিণ আফ্রিকার রান।
  • ৫ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ
    পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিনের লড়াইয়ে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ।
  • তাইজুল-খালেদের হাত ধরে লড়াইয়ে বাংলাদেশ
    পোর্ট এলিজাবেথ টেস্টে প্রথম দিনের চ‍্যালেঞ্জে মুখোমুখি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।
  • অসহায় আত্মসমর্পণে ৫৫ মিনিটেই শেষ বাংলাদেশ
    ডারবান টেস্টের শেষ দিনে কেশভ মহারাজ ও সাইমন হার্মারের স্পিনের বিপক্ষে ন‍্যূনতম লড়াইটুকুও করতে পারল না বাংলাদেশ। ম‍্যাচ এগিয়ে নেওয়ার চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা দেখাতে পারলেন না কেউই। তাতে পঞ্চম ও শেষ দিনে স্রেফ ৫৫ মিনিটেই গুটিয়ে গেল বাংলাদেশের দ্বিতীয় ইনিংস।
  • শেষ দিনের কঠিন পরীক্ষার সামনে বাংলাদেশ
    কিংসমিড টেস্টে চতুর্থ দিনের চ্যালেঞ্জে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি বাংলাদেশ।
  • জয়ের সেঞ্চুরিতে বাংলাদেশের লড়াই
    ডারবানের কিংসমিডে তৃতীয় দিনের চ‍্যালেঞ্জের মুখোমুখি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।
  • ডারবানে হার্মারের স্পিনে বিপাকে বাংলাদেশ
    দুই প্রান্তে দুই স্পিনার বোলিং করছেন। ব্যাটসম্যানের আশেপাশে ক‍্যাচের অপেক্ষায় কিপারসহ সাত ফিল্ডার। এই চিত্র দেখা গেল দক্ষিণ আফ্রিকার মাঠে, সেটাও কেবল টেস্টের দ্বিতীয় দিনে। এতেই পরিষ্কার, বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য মূল চ্যালেঞ্জ হয়ে উঠেছে স্বাগতিক স্পিনারদের সামলানো। চার উইকেট নিয়ে সাইমন হার্মার বুঝিয়ে দিয়েছেন, কাজটা সহজ হবে না।
  • খালেদের ৪ উইকেটে ৩৬৭ রানে থামল দ. আফ্রিকা
    ৩০০ থেকে ৩২০ রানের মধ্যে দক্ষিণ আফ্রিকাকে থামানোর লক্ষ‍্যে বাংলাদেশ দিনের শুরুটা করে দুর্দান্ত। খালেদ আহমেদের দারুণ বোলিংয়ে আশা জাগায় সেই লক্ষ্য অর্জনের। লোয়ার অর্ডারের প্রতিরোধে শেষ পর্যন্ত অবশ্য সাড়ে তিনশ ছাড়িয়ে গেছে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ।
  • বিবর্ণ শুরুর পর বাংলাদেশের লড়াই
    উইকেটের আর্দ্রতা কাজে লাগাতে টস জিতে মুমিনুল হক নিলেন বোলিং। অধিনায়কের চাওয়া যদিও পূরণ হলো না। তেমন বোলিংই করতে পারলেন না বাংলাদেশের বোলাররা। এলোমেলো বোলিংয়ের সুবিধা নিয়ে দক্ষিণ আফ্রিকা শুরুর জুটিতেই পেয়ে যায় শতরান। তবে বিবর্ণ প্রথম সেশনের পর ঘুরে দাঁড়িয়ে লড়াইয়ে ফিরেছে সফরকারীরা।
  • আইপিএল অভিষেকে শেষের ঝড়ে নায়ক স্মিথ
    ডিপ এক্সট্রা কাভারে ওডেন স্মিথের সহজ ক্যাচ হাতছাড়া করলেন অনুজ রাওয়াত। যেন ম্যাচটাই হাত থেকে ফেলে দিলেন তিনি! জীবন পেয়ে ঝড় তুললেন স্মিথ। শাহরুখ খানের সঙ্গে তার দারুণ জুটিতে কঠিন সমীকরণ মেলাল পাঞ্জাব কিংস। বড় রান তাড়ায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরকে হারিয়ে আইপিএল অভিযান শুরু করল মায়াঙ্ক আগারওয়ালের দল।
  • ধোনি ঠিক সময়ে নেতৃত্ব ছেড়েছে: ডি ভিলিয়ার্স
    আইপিএলের নতুন আসর শুরুর ঠিক আগে মহেন্দ্র সিং ধোনি চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছেড়ে দেওয়ায় একটুও বিস্মিত নন এবি ডি ভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়কের মতে, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তই নিয়েছেন এই কিপার-ব্যাটসম্যান। এবার স্রেফ ক্রিকেটার ধোনির ব্যাটিং তাণ্ডব দেখার আশায় আছেন ডি ভিলিয়ার্স।
  • সাময়িকভাবে নিষিদ্ধ দক্ষিণ আফ্রিকার হামজা
    ডোপ পরীক্ষায় পজিটিভ হওয়া জুবাইর হামজা পেয়েছেন শাস্তি। দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যানকে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে আইসিসি।
  • বাংলাদেশ স্পিনেই সর্বনাশ হয়েছে, মনে করেন বাউচার
    স্পিন খেলার জন্য যে আত্মবিশ্বাস দরকার, বাংলাদেশ সিরিজে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের মধ্যে তা চোখে পড়েনি মার্ক বাউচারের। প্রোটিয়াদের প্রধান কোচের মতে, স্পিনের সামনে মনের বাঘের ভয় কাল হয়েছে তাদের জন্য। আউট হওয়ার ভয়েই আউট হয়ে গেছেন প্রোটিয়া ব্যাটসম্যানরা।
  • ডোপ টেস্টে পজিটিভ দ.আফ্রিকার হামজা
    আইসিসির ডোপ পরীক্ষায় পজিটিভ ফল এসেছে জুবাইর হামজার। দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যানের শরীরে ফিউরোসেমাইড নামক নিষিদ্ধ উপাদান পাওয়া গেছে।
  • দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিতে বাংলাদেশের ইতিহাস
    ‘আমরা এমন কিছু করতে চাই, যা আগে কোনো বাংলাদেশ দল এখানে করতে পারেনি’- সিরিজ শুরুর আগে বলেছিলেন রাসেল ডমিঙ্গো। কোচের কথা বাস্তবে প্রমাণ করে দেখালেন তার শিষ্যরা। সেটিও একবার নয়, দুই-দুইবার! দক্ষিণ আফ্রিকায় দলটির বিপক্ষে প্রথম জয়ের অপূর্ণতা ঘোচানোর পর প্রথমবার সিরিজ জয়ের অনির্বচনীয় স্বাদও পেল বাংলাদেশ।
  • বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে নেই পার্নেল
    বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে ওয়েইন পার্নেলকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। হ্যামস্ট্রিংয়ের চোটে ছিটকে গেছেন বাঁহাতি এই পেসার।
  • ব্যাটিং-বোলিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    আগের ম্যাচে তিন বিভাগে উজ্জীবিত পারফরম্যান্সে জয়ের আত্মবিশ্বাস সঙ্গী করে নামা বাংলাদেশের ব্যাটিং এবার মুখ থুবড়ে পড়ল। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে আফিফ হোসেন দারুণ একটি ইনিংস খেললেন বটে, তবে তা যথেষ্ট হলো না। মাঝারি পুঁজি নিয়ে বোলাররা ন্যূনতম লড়াইও করতে পারলেন না। অনায়াস জয়ে সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা।
  • ওয়ান্ডারার্সের গোলাপি ওয়ানডেতে মলিন বাংলাদেশ
    অসমান বাউন্সের সঙ্গে মানিয়ে নিতে পারলেন না বাংলাদেশের বেশিরভাগ ব‍্যাটসম‍্যান। দলের বাজে শুরুর পর মাহমুদউল্লাহ ও মেহেদী হাসান মিরাজকে নিয়ে কিছুটা লড়াই করলেন আফিফ হোসেন। তারপরও দুইশ রানের আগেই থেমে গেল বাংলাদেশ। সেই রান নিয়ে লড়াইও করতে পারলেন না বোলাররা। অনায়াস জয়ে সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা।
  • দেশের মতো বাইরেও সিরিজ জয়ে চোখ বাংলাদেশের
    দেশের মাটিতে অনেক দিন ধরেই বাংলাদেশ সমীহ করার মতো দল। আছে অসংখ‍্য সাফল‍্য। দেশের বাইরেও এখন নিজেদের ছাপ রাখতে শুরু করেছে তারা। এতে খেলোয়াড়দের স্বপ্নের পরিধিও বেড়ে গেছে। দক্ষিণ আফ্রিকায় প্রথম ওয়ানডেতে জয়ের পর যেমন মেহেদী হাসান মিরাজ বললেন, দেশের মতো বিদেশের মাটিতেও এখন জিততে চান সিরিজ, এমনকি বিশ্বকাপও।
  • প্রথম ম্যাচের হার ভাবিয়ে তুলেছে বাভুমাকে
    নিজেদের আঙিনায় বাংলাদেশের বিপক্ষে কোনো সংস্করণেই ছিল না হার। এবার ওয়ানডেতে হেরে সেই তেতো স্বাদ পেল দক্ষিণ আফ্রিকা। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের ম্যাচ হওয়ায় ধাক্কাটা তাদের জন্য আরও বড়। সরাসরি বিশ্বকাপ খেলার পথে তাদের বিপদ আরও বাড়িয়ে দিল তামিম ইকবালের দল।
  • বাভুমার কাঠগড়ায় শেষের বোলিং
    প্রথম ৩০ ওভারে রান ১৩৫, পরের ২০ ওভারে ১৭৯। এর মাঝেই বাংলাদেশের বিপক্ষে হারের কারণ দেখছেন টেম্বা বাভুমা। শেষ দিকের বোলিংয়ে খুব হতাশ দক্ষিণ আফ্রিকা অধিনায়ক। তার মতে, ৪০ রান বাড়তি দিয়ে ফেলেছেন তারা।
  • দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে মালান ও পিটারসেন
    আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে দারুণ খেলছেন ইয়ানেমান মালান ও কিগান পিটারসেন। তারই পুরস্কার পেলেন এবার। দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে প্রথমবারের মতো রাখা হয়েছে এই দুই ব্যাটসম্যানকে।
  • বাংলাদেশের স্মরণীয় জয়
    মাহমুদউল্লাহকে রিভার্স সুইপ করতে গেলেন কেশভ মহারাজ। বল আঘাত হানল তার প্যাডে। এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ারের সাড়া যদিও মিলল না। তামিম ইকবাল নিলেন রিভিউ। বদলে গেল আগের সিদ্ধান্ত। লেখা হলো নতুন ইতিহাস। বাংলাদেশ পেল অনির্বচনীয় এক স্বাদ। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে ধরা দিল প্রথম জয়!
  • দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ইতিহাস গড়া জয়
    নিউ জিল্যান্ডে পারলে দক্ষিণ আফ্রিকায় কেন নয়? যে দেশ থেকে যুবারা বিশ্বকাপ জিতেছে সেখানে জয় কেন নয়? সিরিজ শুরুর আগে এসব প্রশ্ন ঘুরছিল বাংলাদেশ দলকে ঘিরে। এবার হবে, এই আত্মবিশ্বাসটাও ছিল। ব্যর্থতার বৃত্ত ভাঙতে সাহসী ক্রিকেট চেয়েছিলেন তামিম ইকবাল। দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নে সেই ক্রিকেট খেলেই স্বাগতিকদের বিপক্ষে প্রথম জয়ের উচ্ছ্বাসে ভেসেছে বাংলাদেশ।
  • বাংলাদেশ বলে আত্মতুষ্টিতে ভুগছে না দ. আফ্রিকা 
    ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সাফল্য শতভাগ। এবারও লড়াই নিজেদের আঙিনায় হওয়ায় আসন্ন ওয়ানডে সিরিজে পরিষ্কার ফেভারিট দক্ষিণ আফ্রিকা। তবে মাঠের খেলায় নির্দিষ্ট দিনে হতে পারে যে কোনো কিছু। বাংলাদেশকে তাই মোটেও হালকাভাবে নিচ্ছেন না স্বাগতিক অধিনায়ক টেম্বা বাভুমা। জানিয়ে দিলেন, নিজেদের প্রস্তুতি ও প্রত্যাশার সঙ্গে কোনোরকম আপোষ করবেন না তারা।
  • সেঞ্চুরিয়নে যে চ্যালেঞ্জ দেখছেন তামিম
    ছোট মাঠ, দ্রুতগতির আউটফিল্ড, বড় রান হয় প্রায় নিয়মিত। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্ক মাঠটি সম্পর্কে ভালোই ধারণা আছে তামিম ইকবালের। তাই এখানকার চ্যালেঞ্জটাও তিনি জানেন। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মনে করেন, এখানে শুরু থেকে তাদের ওপর চড়াও হতে পারে দক্ষিণ আফ্রিকা। তাই নিজেদের শুরুটা ভালো করার প্রয়োজন দেখছেন তিনি।
  • বাংলাদেশের বিপক্ষে দ.আফ্রিকার অনভিজ্ঞ টেস্ট দল
    বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে অভিজ্ঞদের অনেককেই যে পাবে না দক্ষিণ আফ্রিকা, বিষয়টি একরকম নিশ্চিতই ছিল। শেষ পর্যন্ত হলোও তাই। কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডিদের মতো নিয়মিত ক্রিকেটারদের ছাড়াই সাদা পোশাকের দল সাজাতে হলো তাদের।
  • দ. আফ্রিকায় ‘বিশেষ কিছু’ করার সুযোগ দেখছেন বাংলাদেশ কোচ
    দক্ষিণ আফ্রিকা সফর মানেই বাংলাদেশের হাহাকারের আরেক নাম। দেশটিতে স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশের প্রাপ্তির খাতা যে শূন্য। আরও একবার সেখানে অধরাকে ধরার হাতছানি। সে আশায় বুক বাঁধছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। বললেন, বাংলাদেশের কোনো দল আগে যা পারেনি, তেমন কিছু করে দেখাতে দারুণ আত্মবিশ্বাসী তারা।
  • বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপে হার ভুলতে পারেননি এনগিডি
    তিনটা বছর পেরিয়ে যাচ্ছে, কিন্তু পুরনো ক্ষতটা আজও তরতাজা। বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে সেই হার এখনও পোড়ায় দক্ষিণ আফ্রিকাকে। অন্তত লুঙ্গি এনগিডির কথায় তেমনই আভাস পাওয়া গেল। সেই প্রতিপক্ষকে এবার ঘরের মাঠে পেয়ে পুরনো ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ দেখছেন তিনি।
  • ওয়ানডে সিরিজে বাংলাদেশের পাওয়ার হিটিং কোচ মরকেল
    দক্ষিণ আফ্রিকা সফরে আরেকটু ভালো করার জন্য ভাণ্ডারে নতুন অস্ত্র যোগ করতে চায় বাংলাদেশ। তাই নেওয়া হয়েছে একজন পাওয়ার হিটিং কোচ। আপাতত কেবল ওয়ানডে সিরিজে ব্যাটসম্যানদের সঙ্গে বিশেষজ্ঞ কোচের ভূমিকায় কাজ করবেন দক্ষিণ আফ্রিকারই সাবেক অলরাউন্ডার অ‍্যালবি মরকেল।
  • রাবাদা-এনগিডিদের বাংলাদেশ টেস্টে ‘পাবে না’ দ.আফ্রিকা
    আইপিএলের জন্য বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে মূল ক্রিকেটারদের অনেককে পাওয়া নিয়ে আগে থেকেই শঙ্কায় আছে দক্ষিণ আফ্রিকা। সেটাই বাস্তবে রূপ নিতে যাচ্ছে। ওয়ানডে সিরিজে কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডিদের নিয়ে দল সাজাতে পারলেও সাদা পোশাকে অভিজ্ঞ কয়েকজনকে হয়তো পাবে না দেশটি।
  • বেঙ্গালোরের নেতৃত্বে কোহলির উত্তরসূরি দু প্লেসি
    রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের নেতৃত্বে বিরাট কোহলির সম্ভাব্য উত্তরসূরি নিয়ে জল্পনা-কল্পনার ইতি টানল ফ্র্যাঞ্চাইজিটি। আইপিএলের আগামী আসরের জন্য ফাফ দু প্লেসিকে অধিনায়ক করেছে তারা।
  • ডি কক-রাবাদা-মিলারদের নিয়েই বাংলাদেশের অপেক্ষায় দক্ষিণ আফ্রিকা
    আইপিএল ও বাংলাদেশ সিরিজের সূচি সাংঘর্ষিক হওয়ায় দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা পড়েছেন অগ্নিপরীক্ষায়। প্রথম ধাপে আপাতত দেশের প্রতি আনুগত্যই দেখালেন তারা। ঘরের মাঠে আসছে ওয়ানডে সিরিজের জন্য তাই পূর্ণ শক্তির দল সাজাতে পেরেছে দক্ষিণ আফ্রিকা।
  • বাংলাদেশ সিরিজ প্রোটিয়া ক্রিকেটারদের জন্য ‘আনুগত্যের পরীক্ষা’
    জাতীয় দলের হয়ে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজ নাকি আইপিএল, যে কোনো একটা বেছে নিতে হবে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের। টেস্ট অধিনায়ক ডিন এলগারের মতে, জাতীয় দলের সিরিজের সঙ্গে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির সূচি সাংঘর্ষিক হয়ে যাওয়ায় আনুগত‍্যের অগ্নিপরীক্ষা দিতে হবে ক্রিকেটারদের।
  • নিউ জিল্যান্ডকে অপেক্ষায় রেখে দক্ষিণ আফ্রিকার ‘প্রথম’
    দুপুর বেলায় হঠাৎ প্রায় অন্ধকার চারপাশ। ক্রাইস্টচার্চের আকাশে কালো মেঘের আনাগোনা। দক্ষিণ আফ্রিকার ভাগ্যাকাশেও বলা যায় দুর্যোগের ঘনঘটা! টিপটিপ বৃষ্টি ক্রমেই রূপ নিল ভারী বর্ষণে। চা-বিরতি হয়ে গেল আগেভাগেই। জয় থেকে দক্ষিণ আফ্রিকার দূরত্ব তখন স্রেফ ১ উইকেটের। কিন্তু দুরু দুরু বুকে তাদের অপেক্ষা, সেই সময়টা মিলবে তো! নিউ জিল্যান্ড তখন আশায় প্রকৃতির সহায়তায় ম্যাচ বাঁচানোর। শেষ পর্যন্ত খুব দীর্ঘায়িত হলো না বৃষ্টি। দক্ষিণ আফ্রিকাও পেয়ে গেল জয়ের ঠিকানা।
  • ভেরেইনার সেঞ্চুরি আর রাবাদার ব্যাট-বলের তোপে বিপাকে নিউ জিল্যান্ড
    ৬ টেস্ট, ৮ ইনিংস। একবারও রান ছাড়ায়নি ৩০। জায়গা ধরে রাখার উত্তাপটা নিশ্চয়ই টের পাচ্ছিলেন কাইল ভেরেইনা। অবশেষে তিনি দেখাতে পারলেন তার ভেতরের আগুন। তাতে পুড়ল নিউ জিল্যান্ডের বোলিং। পরে ব্যাটিংয়েও কিউইদের শুরুটা হলো বাজে। ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্সের দিনে সিরিজে সমতা ফেরানোর জয়ের ক্ষেত্র তৈরি করে ফেলল দক্ষিণ আফ্রিকা।
  • ডি গ্র্যান্ডহোমের সেঞ্চুরির পরও চাপে নিউ জিল্যান্ড
    মেঘাচ্ছন্ন শীতল দিনে দক্ষিণ আফ্রিকার পেসারদের সামাল দিয়ে চমৎকার এক সেঞ্চুরি করলেন কলিন ডি গ্র্যান্ডহোম। তবে ড্যারিল মিচেল ছাড়া আর কারো সঙ্গ পেলেন না তেমন। কাগিসো রাবাদা ও মার্কো ইয়ানসেনের দারুণ বোলিংয়ে লিড নিল সফরকারীরা। পরে ব্যাটসম্যানদের মিলিত অবদানে দুইশ ছাড়িয়ে বড় লক্ষ্য দেওয়ার পথে তারা।
  • রাবাদা-ইয়ানসেনের তোপে বিপাকে নিউ জিল্যান্ড
    বড় সংগ্রহ গড়ার মঞ্চ ছিল তৈরি। কিন্তু দক্ষিণ আফ্রিকার মিডল ও লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা পারলেন না দলকে প্রত্যাশিত পুঁজি এনে দিতে। তবে বল হাতে জ্বলে উঠলেন দুই পেসার কাগিসো রাবাদা ও মার্কো ইয়ানসেন। দ্রুত নিউ জিল্যান্ডের পাঁচ উইকেট তুলে নিয়ে দলকে রাখলেন চালকের আসনে।
  • বিধ্বস্ত দ. আফ্রিকা মাথা তুলে দাঁড়াল এরউইয়ার সেঞ্চুরিতে
    প্রথম ইনিংসে ৯৫, দ্বিতীয় ইনিংসে ১১১। প্রথম টেস্টে এভাবেই মুখ থুবড়ে পড়েছিল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। সেই বিভীষিকার পরের টেস্টে একই মাঠে টস জিতে ব্যাটিং নিতে সাহস লাগে বটে! ডিন এলগার সেই চ্যালেঞ্জ নিলেন এবং প্রথম দিনে জিতেও দেখালেন। তাদের নায়ক অবশ্য নবীন একজন। চোয়ালবদ্ধ লড়াইয়ের সেঞ্চুরিতে নিজেকে চেনালেন সারেল এরউইয়া।
  • দ্বিতীয় টেস্ট থেকেও ছিটকে গেলেন এনগিডি
    আগের ম‍্যাচে নিউ জিল‍্যান্ডের বিপক্ষে পাত্তা না দক্ষিণ আফ্রিকা পরের টেস্টেও পাচ্ছে না বোলিং বিভাগের গুরুত্বপূর্ণ সদস‍্য লুঙ্গি এনগিডিকে। পিঠের চোট সারেনি এই পেসারের।
  • দ. আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টেও নেই বোল্ট
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টেও ট্রেন্ট বোল্টকে পাচ্ছে না নিউ জিল্যান্ড। টেস্ট ম্যাচের জন্য পর্যাপ্ত অনুশীলনের সময় না পাওয়ায় এই ফাস্ট বোলারের চোটে পড়ার ঝুঁকি নিতে নারাজ নিউ জিল্যান্ড কোচ।
  • দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করে নিউ জিল্যান্ডের রেকর্ড গড়া জয়
    প্রথম ইনিংসের চেয়ে একটু উন্নতি! তবে এটাকে উন্নতি বললে অবশ্য মুখ লুকাতে পারেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররাই। বরং বলা ভালো, আরও একবার মুখ থুবড়ে পড়ল তাদের ব্যাটিং। আড়াই দিনের কম সময়ে রেকর্ড ব্যবধানে জিতে সিরিজে এগিয়ে গেল নিউ জিল্যান্ড।
  • কিউইদের ব্যাট-বলের দাপটে কোণঠাসা দক্ষিণ আফ্রিকা
    দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে অলআউট ৯৫ রানে। নিউ জিল্যান্ডের শেষ জুটিতেই রান ৯৪! ম্যাচের চিত্র অনেকটা ফুটে ওঠে স্রেফ এইটুকুতেই! সঙ্গে হেনরি নিকোলসের সেঞ্চুরি, টম ব্লান্ডেলের ‘প্রায়’ সেঞ্চুরি আর শেষ ব্যাটসম্যান ম্যাট হেনরির ফিফটি তো আছেই। এরপর দ্বিতীয় ইনিংসের শুরুতে ফিরে এসেছে দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ের ভোগান্তিও। সবমিলিয়ে ম্যাচের ভাগ্যও এখন মোটামুটি পরিষ্কার।
  • হেনরির আগুনে ৯৫ রানেই ভস্মীভূত প্রোটিয়া ব্যাটিং
    সবশেষ টেস্টেও ম্যান অব দা ম্যাচ। তার পরও সুযোগের অপেক্ষায় হাপিত্যেশ করতে হয় ম্যাট হেনরিকে। নিউ জিল্যান্ডের তারকা সমৃদ্ধ পেস আক্রমণে টেস্ট খেলার সুযোগ তার হয় কালেভদ্রে। এবারও মাঠে নামতে পারলেন ট্রেন্ট বোল্ট ছুটিতে থাকায়। সেই সুযোগটা কাজে লাগালেন আগুন ঝরা বোলিংয়ে। হেনরির বোলিং তোপে উড়ে গেল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং।
  • শীর্ষে ফেরা শামসির ঘাড়ে হেইজেলউডের নিঃশ্বাস
    বছর খানেক আগেও অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে সুযোগ হতো না নিয়মিত। সেই জশ হেইজেলউড এই সংস্করণেও এখন বেশ সফল। যার ছাপ পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান সিরিজে দুর্দান্ত বোলিং উপহার দিয়ে আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে।
  • ‘বেবি এবি’ ও ইবাদতকে হারিয়ে সেরা পিটারসেন
    ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের সেরা ক্রিকেটার হওয়া কিগান পিটারসেন পেলেন আরও বড় স্বীকৃতি। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সে এই দক্ষিণ আফ্রিকান ব‍্যাটসম‍্যান জিতে নিলেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর পুরস্কার। জানুয়ারি মাসের সেরার লড়াইয়ে তার সঙ্গে পেরে উঠলেন না স্বদেশী তরুণ ব্যাটসম্যান ডেওয়াল্ড ব্রেভিস ও বাংলাদেশের পেসার ইবাদত হোসেন।
  • দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের টেস্ট ডারবান ও পোর্ট এলিজাবেথে
    টেস্ট সিরিজ খেলতে আগে তিনবার দক্ষিণ আফ্রিকা সফরে গেলেও সেখানকার মূল টেস্ট ভেন্যুতে খেলার অভিজ্ঞতা সামান্যই হয়েছে বাংলাদেশের। এবার সেই সুযোগ হচ্ছে ভালোভাবেই। আগামী মার্চ-এপ্রিলে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ ডারবান ও পোর্ট এলিজাবেথে।
  • প্রথমবার নিউ জিল্যান্ড টেস্ট দলে ফ্লেচার ও টিকনার
    ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন ক্যাম ফ্লেচার ও ব্লেয়ার টিকনার। প্রথমবারের মতো নিউ জিল্যান্ডের টেস্ট দলে ডাক পেয়েছেন তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দলে ফিরেছেন কলিন ডি গ্র্যান্ডহোম ও হামিশ রাদারফোর্ড।
  • বাংলাদেশে গড়া ধাওয়ানের রেকর্ড ভাঙলেন ব্রেভিস
    ব্যাটিংয়ের ধরনে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে অবিশ্বাস্য মিলের কারণে হইচই হচ্ছে কিছুদিন ধরেই। তবে ডেওয়াল্ড ব্রেভিস নিশ্চিত করলেন, শুধু এই মিলের কারণেই নয়, তাকে মনে রাখতে হবে পারফরম্যান্সের জন্যও। যুব বিশ্বকাপে রানের রেকর্ড গড়ে ক্রিকেট বিশ্বে নিজের আগমনী বার্তা দিলেন দক্ষিণ আফ্রিকার তুমুল প্রতিভাবান এই ১৮ বছর বয়সী ব্যাটসম্যান।
  • কোভিডের ছোবলে নিউ জিল্যান্ড সফর শেষ পিটারসেনের
    নিউ জিল্যান্ড সফরের জন্য ঘোষিত দক্ষিণ আফ্রিকা দলে আঘাত হেনেছে করোনাভাইরাস। কোভিড পজিটিভ হওয়ায় দেশটিতে হতে যাওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজে খেলা হচ্ছে না কিগান পিটারসেনের।
  • ৬ বছর পর দ.আফ্রিকা দলে হার্মার
    দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ক্যারিয়ারের শুরুটা ছিল সম্ভাবনাময়। কিন্তু কঠিন বাস্তবতা সাইমন হার্মারকে ঠেলে দিয়েছিল দেশের বাইরে। পরে কলপ্যাক চুক্তি করে কাউন্টি ক্রিকেটে পাড়ি জমিয়ে স্বপ্ন দেখেন ইংল্যান্ডের হয়ে ক্যারিয়ার গড়ার। কিন্তু পটপরিবর্তনে সেই স্বপ্নও যায় হারিয়ে। শেষ পর্যন্ত তাকে ফিরতে হলো শেকড়ের কাছেই। জন্মভূমির হয়েই ৬ বছর পর আবার আন্তর্জাতিক আঙিনায় ফেরার পথে এই অফ স্পিনার।
  • হোয়াইটওয়াশড হওয়ার ম্যাচে ভারতের জরিমানা
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ভারত। জরিমানা করা হয়েছে দলটির ক্রিকেটারদের।
  • রোমাঞ্চকর লড়াইয়ে হেরে দ. আফ্রিকায় হোয়াইটওয়াশড ভারত
    বারবার দিক পাল্টানো ম্যাচে শেষটায় জয়ের পাল্লা হেলে ছিল ভারতের দিকে। শেষ ১৮ বলে প্রয়োজন ছিল কেবল ১০ রান, হাতে ছিল ৩ উইকেট। পঞ্চাশ ছুঁয়ে দলকে টানছিলেন দিপক চাহার। তার লড়াই থামিয়ে রোমাঞ্চকর এক জয়ে সফরকারীদের হোয়াইটওয়াশ করেই ছাড়ল দক্ষিণ আফ্রিকা।
  • বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার ইয়ানেমান মালান
    প্রতিভার ঝলক ও বুদ্ধিদীপ্ত ক্রিকেট দিয়ে নজর কাড়া ইয়ানেমান মালান ২০২১ সালের পুরোটা সময়ই ছিলেন ধারাবাহিক পারফরম্যান্সে উজ্জল। এবার তারই স্বীকৃতি পেলেন দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার। গত বছরের আইসিসি বর্ষসেরা পুরুষ উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হলেন তিনি।
  • সিরিজ জয়ের ম্যাচে দক্ষিণ আফ্রিকার জরিমানা
    ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে দক্ষিণ আফ্রিকা। জরিমানা করা হয়েছে দলটির ক্রিকেটারদের।
  • ভারতকে উড়িয়ে ওয়ানডে সিরিজও দ. আফ্রিকার
    নতুন বছরে একের পর এক ম্যাচ হেরেই চলেছে ভারত। তিনশর কাছাকাছি পুঁজি নিয়ে তারা লড়াইও করতে পারেনি। তাদের আবারও অনায়াসে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • গুরুতর অভিযোগে চাকরি হারাতে পারেন কোচ বাউচার
    খেলোয়াড়ি জীবনে করা বর্ণবাদী আচরণ বিপাকে ফেলেছে মার্ক বাউচারকে। দক্ষিণ আফ্রিকার প্রধান কোচের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গুরুতর অসদাচরণের অভিযোগ এনেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। এজন্য কোচের পদ থেকে বহিষ্কার হওয়ার আশঙ্কাও আছে তার।
  • ফন ডাসেন-বাভুমার সেঞ্চুরিতে ভারতকে হারাল দ. আফ্রিকা
    ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজের শুরুটাও দারুণ হলো দক্ষিণ আফ্রিকার। চাপের মধ্যে দলকে টানলেন টেম্বা বাভুমা ও রাসি ফন ডার ডাসেন। দুই জনই সেঞ্চুরি করে এনে দিলেন তিনশর কাছাকাছি পুঁজি। সম্মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। সহজ জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।
  • ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেই রাবাদা
    ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজ জয়ের নায়কদের একজন কাগিসো রাবাদা খেলবেন না ওয়ানডে সিরিজে। এই ফাস্ট বোলারের ওপর চাপ কমাতে তাকে বিশ্রাম দেওয়া হয়েছে।
  • ‘ডিআরএস বিতর্কে ম্যাচের কথা ভুলে গিয়েছিল ভারত’
    কেপ টাউন টেস্টের ডিআরএস কাণ্ড নিয়ে আলোচনা চলছেই। সিরিজ শেষে বিষয়টি নিয়ে মুখ খুললেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার। তার মতে, বিতর্কিত এই ঘটনায় ভারতের ক্রিকেটারদের মনঃসংযোগ নড়ে গিয়েছিল। এতে ম্যাচটি চলে গিয়েছিল স্বাগতিকদের হাতে।
  • ‘দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সেরা ৫ জয়ের একটি’
    নিজেরা নড়বড়ে অবস্থায়, প্রতিপক্ষ প্রবল প্রতাপশালী। খেলা যদিও দক্ষিণ আফ্রিকার মাঠে, কিন্তু ফেভারিট ভারত। সিরিজ শুরুও হয়েছিল অনুমিত ফল দিয়েই। তবে পরেরদিকে বদলে গেল চিত্র। পিছিয়ে পড়ে ঘুরে দাঁড়িয়ে যেভাবে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা, তা অবিশ্বাস্য লাগছে খোদ তাদের কোচ মার্ক বাউচারের কাছেই। কিংবদন্তি এই কিপার-ব্যাটসম্যানের কাছে দেশের ক্রিকেট ইতিহাসের সেরা সাফল্যগুলির একটি এটি।
  • ভারতের অপেক্ষা বাড়িয়ে সিরিজ দ. আফ্রিকার
    কেপ টাউন টেস্টের চতুর্থ দিনে হলো না কোনো নাটকীয়তা। ভারতের বোলাররা পারলেন না অসাধারণ কিছু করে দেখাতে। চালেঞ্জিং উইকেটে দারুণ এক ইনিংসে দলকে পথ দেখালেন কিগান পিটারসেন। দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে বাকিটা সারলেন রাসি ফন ডার ডাসেন ও টেম্বা বাভুমা। দারুণ জয়ে সিরিজ নিজেদের করে নিল দক্ষিণ আফ্রিকা।
  • পান্তের অসাধারণ সেঞ্চুরির পর শেষের রোমাঞ্চের অপেক্ষা
    আগের টেস্টে বাজে শট খেলে আউট হওয়ায় রিশাভ পান্তের সমালোচনা হয়েছিল অনেক। তবে অধিনায়ক আস্থার হাত রেখেছিলেন তার কাঁধে। পরের ম্যাচেই ভারতের কিপার-ব্যাটসম্যান দেখালেন তার সামর্থ্য। চ্যালেঞ্জিং কন্ডিশনে, মানসম্পন্ন পেস আক্রমণের বিপক্ষে, চাপের মধ্যে দুর্দান্ত এক সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। রান তাড়ায় দক্ষিণ আফ্রিকার দারুণ শুরুর পর শেষ বেলায় ডিন এলগারের বিদায়ে জমে উঠল লড়াই।
  • বুমরাহর ৫ উইকেটের পর পুজারা-কোহলির দৃঢ়তা
    দিনের দ্বিতীয় বলেই মিলল উইকেট! ছন্দ ধরে রেখে দারুণ বোলিং উপহার দিলেন জাসপ্রিত বুমরাহ। দক্ষিণ আফ্রিকাকে দুইশর পরপরই থামিয়ে প্রথম ইনিংসে ভারতকে এনে দিলেন লিড। পরে ব্যাটিংয়ে দ্রুত দুই ওপেনারকে হারানোর ধাক্কা সামলে দলকে এগিয়ে নিচ্ছেন চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি।
  • ভারতের ওয়ানডে দলে জয়ন্ত ও সাইনি
    কোভিড পজিটিভ হওয়ায় ওয়াশিংটন সুন্দরের দক্ষিণ আফ্রিকা সফর ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। শেষ পর্যন্ত ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন ভারতের এই অফ স্পিনিং অলরাউন্ডার। তার জায়গায় দলে ডাক পেয়েছেন অফ স্পিনার জয়ন্ত যাদব। চোটাক্রান্ত মোহাম্মদ সিরাজের ব্যাকআপ হিসেবে নেওয়া হয়েছে আরেক পেসার নবদিপ সাইনিকে।
  • দুর্দান্ত রাবাদা, কোহলির ব্যাটিং মাস্টারক্লাস
    মেঘলা আকাশের নিচে কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে নিজেদের মেলে ধরলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। চার স্পেলের অসাধারণ বোলিংয়ে কাগিসো রাবাদা নাড়িয়ে দিলেন ভারতের ব্যাটিং। এর মাঝেই ধৈর্যের চরম পরীক্ষা দিয়ে, একের পর এক বল ছেড়ে ও দারুণ সব শটে বিরাট কোহলি উপহার দিলেন ব্যাটিং মাস্টারক্লাস। তার দল যদিও গুটিয়ে গেল দুইশ পেরিয়েই।
  • ভারত শিবিরে করোনাভাইরাসের ছোবল
    করোনাভাইরাস হানা দিয়েছে ভারত দলে। আক্রান্ত হয়েছেন দলটির স্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। তাই তার দক্ষিণ আফ্রিকা সফর ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।
  • অবসরে আইপিএল নিলামের সবচেয়ে দামি ক্রিকেটার মরিস
    দক্ষিণ আফ্রিকার হয়ে খেলা হয় না আড়াই বছর ধরে। তবে ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ক্যারিয়ার ছিল সচল। এবার সব কিছুর ইতি টেনে দিলেন ক্রিস মরিস। সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন এই পেস বোলিং অলরাউন্ডার।
  • কেপটাউন টেস্টে ফিরছেন কোহলি, নেই সিরাজ
    চোটের কারণে ছিলেন না দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে। দলও হেরে যায় ওই ম্যাচে। শতভাগ ফিট হয়ে তৃতীয় টেস্টে নিজের খেলার বিষয়টি নিশ্চিত করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • ডি কক-মিলারদের পিএসএলের অনাপত্তিপত্র দেবে না দ. আফ্রিকা
    পাকিস্তান সুপার লিগের (পিএসএল) আসছে আসরের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের অনাপত্তিপত্র না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। বোর্ডের ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ জানিয়েছেন, নিজেদের আন্তর্জাতিক সিরিজ ও ঘরোয়া প্রতিযোগিতাকে অগ্রাধিকার দিতেই তাদের এই সিদ্ধান্ত।
  • দুর্দান্ত এলগারে ভারতকে হারিয়ে সমতায় দ. আফ্রিকা
    সকাল থেকে বৃষ্টির আসা-যাওয়া। শঙ্কা জাগল পুরো দিন ভেস্তে যাওয়ার। শেষ সেশনে খেলা শুরুর পর দক্ষিণ আফ্রিকার জয় নিয়ে সংশয় অবশ্য জাগল না কখনই। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় অসাধারণ এক ইনিংস খেললেন অধিনায়ক ডিন এলগার। জোহানেসবার্গে ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল স্বাগতিকরা।
  • জোহানেসবার্গে জয়ের সম্ভাবনায় এগিয়ে দ. আফ্রিকা
    জোহানেসবার্গ টেস্টের তৃতীয় দিনে ব্যাটে-বলে লড়াইটা হলো দারুণ। ব্যর্থতার বলয়ে ঘুরপাক খাওয়া চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানের ফিফটিতে ভারত জাগাল বড় লক্ষ্য দেওয়ার আশা। কাগিসো রাবাদার দুর্দান্ত এক স্পেলে ঘুরে দাঁড়াল দক্ষিণ আফ্রিকা। পরে দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে দলের জয়ের সম্ভাবনা উজ্জ্বল করলেন অধিনায়ক ডিন এলগার।
  • দ.আফ্রিকা ও ব্যাঙ্গালোরে কাজ করার ইচ্ছা ডি ভিলিয়ার্সের
    কদিন আগেও মাঠে নেমেছেন ব্যাট হাতে। ছড়ি ঘুরিয়েছেন প্রতিপক্ষের বোলারদের ওপর। এখন এবি ডি ভিলিয়ার্স সাবেক ক্রিকেটার। নতুন জীবনের সামনের পথচলায় কী আছে, জানেন না তিনি। তবে দেশের ক্রিকেট ও আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে কাজ করার ইচ্ছা প্রকাশ করলেন তিনি।
  • রেকর্ড গড়া বোলিংয়ে শার্দুলের ৭ উইকেট
    শক্ত ভিতের পর পথ হারাল দক্ষিণ আফ্রিকা। দুর্দান্ত এক স্পেলে তাদের ব্যাটিং এলোমেলো করে দিলেন শার্দুল ঠাকুর। ভারতের এই পেসারের রেকর্ড গড়া বোলিংয়েই লিড বড় করতে পারল না স্বাগতিকরা।
  • দ.আফ্রিকার পেসারদের আগুনে পুড়ল ভারতীয় ব্যাটিং
    উইকেটে ছিল হালকা ঘাসের ছোঁয়া। মুভমেন্ট, সুইং ও বাউন্স ছিল দিন জুড়ে। দারুণভাবে সেসব কাজে লাগিয়ে আগুন ঝরা বোলিং উপহার দিলেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। মার্কো ইয়ানসেন, ডুয়ানে অলিভিয়েরদের তোপে প্রথম ইনিংসে দুইশ পার হতেই গুটিয়ে গেল ভারত।
  • ডি ককের হঠাৎ অবসরে হতবাক এলগার
    টেস্ট ক্রিকেট থেকে কুইন্টন ডি ককের আচমকা অবসর মানতেই পারছেন না ডিন এলগার। সতীর্থ কিপার-ব্যাটসম্যানের সিদ্ধান্তে ভীষণ অবাক হয়েছেন দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক। তবে বিষয়টি পেছনে ফেলে ভারতের বিপক্ষে সিরিজে ঘুরে দাঁড়ানোর দিকে সতীর্থদের মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।