• সেমি-ফাইনাল খেলতে পারা হবে দারুণ অর্জন: তামিম
    চোট থেকে ফেরার লড়াইয়ে পুনর্বাসনের অংশ হিসেবে নেপালে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে গিয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু দেশে ফেরেন নতুন চোট নিয়ে। আঙুলে ব্যান্ডেজ নিয়ে আপাতত বাসায় সময় কাটছে তার। বাংলাদেশ দল বিশ্বকাপে, তিনি দেশে বসে, এই অভিজ্ঞতাও তার জন্য নতুন। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেওয়া ওপেনার তার এই সিদ্ধান্ত, সিদ্ধান্তের পর নানা বিতর্ক, বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা, নিজের চোট ও প্রাসঙ্গিক আরও অনেক কিছু নিয়ে কথা বললেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে।
  • আঙুলে চিড় নিয়ে নেপাল থেকে ফিরলেন তামিম
    প্রথমবারের নেপাল অভিযান খুব সুখকর হলো না তামিম ইকবালের জন্য। ব্যাট হাতে খুব একটা রান করতে পারেননি। উল্টো চোট নিয়ে ছিটকে গেলেন মাঠের বাইরে। আঙুলে চিড় ধরায় তিন থেকে চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে বাংলাদেশের অভিজ্ঞ ওপেনারকে।
  • তামিমের ব্যর্থতার দিনে ভৈরাওয়ার জয়
    আগের ম্যাচের পারফরম্যান্স এবার আর ধরে রাখতে পারেননি তামিম ইকবাল। আউট হয়ে গেছেন একটি চার মেরেই। তবে বড় স্কোর গড়ে জয় তুলে নিয়েছে তার দল ভৈরাওয়া গ্ল্যাডিয়েটর্স।
  • তামিমের উজ্জ্বল দিনে ভৈরাওয়ার জয়
    চোট কাটিয়ে ব্যাটিংয়ে ফিরে রান পাচ্ছিলেন না তামিম ইকবাল। আগের দুই ম্যাচে ভালো কিছুর আভাস মিললেও শেষটা হয় হতাশায়। অবশেষে রানের দেখা পেলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) দারুণ এক ইনিংসে দলের জয়ে রাখলেন অবদান।
  • তামিমের ব্যর্থতার দিনে শেষ বলের ছক্কায় ম্যাচ টাই
    ভালো কিছুর ইঙ্গিত দিয়ে আবারও হতাশ করলেন তামিম ইকবাল। আগের ম্যাচের মতো এবারও ইনিংস বড় করতে পারলেন না বাঁহাতি এই ওপেনার। বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের হতাশার দিনে শেষ বলে ছক্কায় ম্যাচ টাই করল ভৈরাওয়া গ্ল্যাডিয়েটর্স।
  • চার-ছক্কা মেরেই শেষ তামিম
    দারুণ দুটি শট খেলে ইঙ্গিত দিলেন বড় কিছুর। কিন্তু ইনিংস টেনে নিতে পারলেন না তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) তার দল অবশ্য পেল বড় জয়।
  • তামিমের ফেরার ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে
    চোট কাটিয়ে মাঠে ফিরলেন তামিম ইকবাল। তবে কেবল ফিল্ডিংই করতে পারলেন, ব্যাটিংয়ের সুযোগ হলো না। বৃষ্টিতে ভেসে গেল এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) তাদের ম্যাচ।
  • ইপিএল খেলতে ভোরে নেপাল যাচ্ছেন তামিম
    খেলার বাইরেও নানা দেশে-শহরে ঘুরে বেড়াতে ভালোবাসেন তামিম ইকবাল। তবে ঘরের কাছে নেপালে কখনও যাওয়া হয়নি তার। এবার ‘রথ দেখা আর কলা বেচা’ একসঙ্গেই হয়ে যাবে। এভারেস্ট প্রিমিয়ার লিগ (ইপিএল) খেলতে হিমালয়ের দেশে যাচ্ছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • মালিঙ্গার অবসরে যে কারণে খুশি তামিম
    সম্প্রতি লাসিথ মালিঙ্গার অবসর ঘোষণায় ক্রিকেট বিশ্বজুড়ে বয়ে যায় স্তুতির জোয়ার। বেদনার সুর ফুটে ওঠে অনেকের কণ্ঠে। তবে সেই দলে নেই তামিম ইকবাল। তিনি বরং বেজায় খুশি। লঙ্কান পেস কিংবদন্তির বলে ভোগান্তির শিকার যে কম হতে হয়নি বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যানকে!
  • নেতৃত্বে থাকলে ট্রফি জয়ের ঘোষণা দিয়ে ২০২৩ বিশ্বকাপে যেতে চান তামিম
    রান, উইকেট, রেকর্ড, সবকিছু মিলিয়ে বাংলাদেশের সিনিয়র ক্রিকেটারদের ক্যারিয়ার খারাপ নয়। দলের দিক থেকে স্মরণীয় অনেক ম্যাচ, কিছু সিরিজ জয়ও ধরা দিয়েছে নানা সময়। ছোটখাটো একটা টুর্নামেন্টের শিরোপাও এসেছে। কিন্তু নেই বড় কোনো ট্রফি, বিশ্বমঞ্চে শিরোপা। সেই আক্ষেপ ঘোচাতে ২০২৩ বিশ্বকাপকে বড় সুযোগ মনে করেন তামিম ইকবাল। অধিনায়কত্বে টিকে গেলে কাপ জয়ের ঘোষণা দিয়েই ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে যেতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • ‘স্পোর্টিং উইকেটে কিছু ম্যাচ খেললে আদর্শ হতো’
    টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাম্প্রতিক জয়ের ধারা ক্রিকেটাদের আত্মবিশ্বাসের জন্য দারুণ গুরুত্বপূর্ণ হবে বলে মনে করেন তামিম ইকবাল। তবে অভিজ্ঞ এই ওপেনারের মতে, স্পোর্টিং উইকেটে কিছু ম্যাচ খেলে বিশ্বকাপে গেলে দলের জন্য আরও ভালো হতো।
  • মিরপুরের সেন্টার উইকেটে মুশফিক-তামিমের ব্যাটিং ঝালাই
    একজনের দৃষ্টি ওমানে, আরেকজনের নেপালে। একজন খেলতে যাবেন বিশ্বকাপে, আরেকজন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। গন্তব্য ভিন্ন হলেও দুজনের লক্ষ্য একই, পরবর্তী চ্যালেঞ্জের জন্য নিজেদের তৈরি করা। সেই চেষ্টায় নিজেদের ব্যাটিং শাণিত করার লড়াই শুরু করলেন মুশফিকুর রহিম ও তামিম ইকবাল।
  • ‘কমিটমেন্ট রাখতে’ নেপালের লিগে তামিম
    নেপালের লিগ খেলার প্রস্তাবটি যখন এসেছিল, তামিম ইকবাল একরকম লুফে নিতেই চেয়েছিলেন। বিশ্বকাপের আগে ম্যাচ অনুশীলনের দারুণ সুযোগ বলে কথা! পরে বদলে গেছে তার বিশ্বকাপ ভাবনা। তবে ওই দলকে দেওয়া কথা তিনি রাখতে যাচ্ছেন। নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলতে যাচ্ছেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • তামিম ফিরে আসবেন, বিশ্বাস প্রধান নির্বাচকের
    এবারের বিশ্বকাপে তামিম ইকবাল নেই। তবে বিশ্বকাপ দল ঘোষণার সংবাদ সম্মেলনে তার নাম এলো বেশ কবার। তাকে না পাওয়ার সম্ভাব্য প্রভাব নিয়ে হলো আলোচনা। খানিকটা আক্ষেপ জানিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বললেন, ভবিষ্যতে তামিমকে আবার ফিরে পাবেন বলেই আশা তাদের।
  • বিশ্বকাপ দলে ছিল তামিম: বিসিবি সভাপতি
    নির্বাচকদের গড়া বিশ্বকাপ দলে তামিম ইকবালের নাম ছিল, নিশ্চিত করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। বিশ্বকাপের মতো কাঙ্ক্ষিত আসর থেকে নিজেকে সরিয়ে নেওয়া অনেক সাহসী সিদ্ধান্ত বলেও মনে করেন বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্তা সংস্থার প্রধান।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সরে দাঁড়ালেন তামিম
    আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন না তামিম ইকবাল। চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াইয়ে থাকা অভিজ্ঞ ওপেনার বিশ্বকাপের আগেই ফিট হয়ে উঠবেন বলে আশা করছেন। তবে লম্বা সময় ধরে এই সংস্করণের বাইরে থাকায় ম্যাচ অনুশীলনের ঘাটতি এবং অন্যান্য পারিপার্শ্বিকতা মিলিয়েই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি।
  • বোলিংয়ে ৯ ধাপ এগোলেন সাকিব, ব্যাটিংয়ে ৩ ধাপ
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ব্যাট-বল হাতে আলো ছড়িয়ে সাকিব আল হাসান হয়েছেন সিরিজ সেরা। দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। ওয়ানডে বোলারদের তালিকায় নয় ধাপ এগিয়ে তিনি ফিরেছেন সেরা দশে। আর ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৩ ধাপ।
  • অহেতুক ঝুঁকির দরকার দেখছেন না তামিম
    রানিং বিটুইন দা উইকেটে বেশ সাবলীল ছিলেন তামিম ইকবাল। একবার রান আউট এড়াতে ডাইভও দিয়েছিলেন বাঁহাতি এই ওপেনার। তবে তা শুধু দলের ভীষণ প্রয়োজনের কথা ভেবেই। অহেতুক ঝুঁকি নিয়ে লম্বা সময়ের জন্য বাইরে চলে যেতে রাজি নন তিনি। 
  • মিঠুনকে নেওয়ার কারণ জানালেন তামিম
    জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজটা মোটেও ভালো কাটেনি মোহাম্মদ মিঠুনের। প্রথম দুই ম্যাচে আলগা শটে আউট হয়ে চাপে ফেলেছিলেন দলকে। তৃতীয় ম্যাচে অনেকটা সময় ক্রিজে থাকলেও ভুগেছেন টাইমিং পেতে। তবে তার ওপর আস্থা হারাচ্ছেন না তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়ক জানালন, কেন একাদশে জায়গা পেয়েছেন মিঠুন।
  • তামিমের দ্রুততম সেঞ্চুরি
    দলের কথা ভেবে চোট নিয়েই খেলছিলেন বটে, তবে ব্যাট হাতে তেমন অবদান রাখতে পারছিলেন না তামিম ইকবাল। সিরিজের শেষ ম্যাচে এসে দাঁড়িয়ে গেলেন বাংলাদেশ অধিনায়ক। চ্যালেঞ্জিং রান তাড়ায় করলেন ঝকঝকে এক সেঞ্চুরি।
  • তামিমের সেঞ্চুরিতে শেষটাও রাঙাল বাংলাদেশ
    শেষ ম্যাচে বোলিং তেমন ভালো হলো না, দায়িত্ব নিলেন ব্যাটসম্যানরা। সামনে থেকে নেতৃত্ব দিলেন তামিম ইকবাল। অধিনায়কোচিত ব্যাটিংয়ে করলেন সেঞ্চুরি। ফেরার ম্যাচে কার্যকর এক ইনিংস খেললেন নুরুল হাসান সোহান। দল পেল এক অনির্বচনীয় স্বাদ। প্রথমবার জিম্বাবুয়েকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ।
  • ওয়ানডের পর ফিরবেন তামিম, থাকবেন রুবেল-মিঠুন-মোসাদ্দেক
    জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজে চোট ‘ম্যানেজ’ করে খেললেও টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না তামিম ইকবাল। ওয়ানডে সিরিজ শেষেই দেশে ফিরবেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। ওয়ানডে সিরিজ শেষে ফেরার কথা থাকলেও পরিবর্তিত সিদ্ধান্তে টি-টোয়েন্টি দলের সঙ্গে জিম্বাবুয়েতে থেকে যাবেন রুবেল হোসেন, মোহাম্মদ মিঠুন ও মোসাদ্দেক হোসেন।
  • জিতলেও ব্যাটিংয়ে খুশি নন তামিম
    ম্যাচ জেতা হয়েছে, সিরিজ জয়ের স্বস্তি মিলেছে। তবে পারফরম্যান্সের ময়নাতদন্তে থাকছে অস্বস্তির ছাপও। ম্যাচটি তো হারতেও পারত বাংলাদেশ! চ্যালেঞ্জ খুব কঠিন ছিল না, তবু ভেঙে পড়ে দলের ব্যাটিং। অধিনায়ক তামিম ইকবালের মতে, আলগা শট খেলে ব্যাটসম্যানরাই ডেকে এ দিন ডেকে আনেন দলের বিপদ।
  • নিজের আর সাকিবের বড় ইনিংস চান তামিম
    দল জিতলে আড়াল হয়ে যায় আনেক দুর্বলতাই। দেড়শ রানের মতো বড় ব্যবধানের জয় হলে তো কথাই নেই। তবে তামিম ইকবাল চাপা পড়তে দিচ্ছেন না ঘাটতির জায়গাটুকু। প্রথম ম্যাচে বাংলাদেশ রেকর্ড গড়া জয় পেলেও টপ অর্ডারের পারফরম্যান্সে সন্তুষ্ট নন বাংলাদেশ অধিনায়ক। কাঠগড়ায় তুলছেন তিনি নিজেকেও। দ্বিতীয় ওয়ানডেতে তামিমের চাওয়া, তার ও সাকিব আল হাসানের মতো অভিজ্ঞদের ব্যাটে বড় ইনিংস।
  • শূন্যের শীর্ষে তামিম
    রেকর্ডের খেলা ক্রিকেটে সব রেকর্ডই কাঙ্ক্ষিত নয়। তামিম ইকবাল যেমন বুঝতে পারছেন। বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান এখন ব্যর্থতার একটি রেকর্ডেও এককভাবে সবার ওপরে। ওয়ানডেতে ও আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউটের শিকার তিনিই।
  • ৩০ পয়েন্টের পথে ভালো শুরুর আশায় বাংলাদেশ
    দুটি পরিসংখ্যান। জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ ১৬ ওয়ানডের সবকটিতে জয় বাংলাদেশের। বাংলাদেশের বিপক্ষে সবশেষ দুই ওয়ানডে সিরিজেই জয় জিম্বাবুয়ের। খটকা লাগছে তো? দুটি পরিসংখ্যানই কিন্তু সত্যি! পরিবর্তন শুধু স্বাগতিকে। প্রথম পরিসংখ্যানটি বাংলাদেশের মাঠের, পরেরটি জিম্বাবুয়েতে।
  • সাকিবের সামর্থ্যে সবটুকু বিশ্বাস তামিমের
    সাকিব আল হাসান বাংলাদেশ ক্রিকেটের ধ্রুবতারা। তবে কিছুদিন ধরেই তিনি জ্বলছেন মিটমিট করে। নেই সেই চেনা তেজ। তামিম ইকবাল অবশ্য তাতে খুব একটা আঁধারে পড়ছেন না। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে বাংলাদেশ অধিনায়ক বলছেন, সাকিব এই জ্বলে উঠলেন বলে!
  • ‘একাদশে জায়গার শক্ত দাবিদার সোহান’
    ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করে স্কোয়াডে তো জায়গা করে নিলেন নুরল হাসান সোহান। একাদশে কি সুযোগ মিলবে? তামিম ইকবাল দেখালেন আশা। তবে করলেন না পুরোপুরি খোলাসা। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দলের সম্ভাব্য ব্যাটিং অর্ডার নিয়েও আগে থেকে কোনো ধারণা দিতে নারাজ বাংলাদেশ অধিনায়ক।
  • মুস্তাফিজ ‘ফিফটি-ফিফটি’, তামিম খেলবেন ‘ম্যানেজ করে’
    দেশ থেকেই চোট বয়ে নিয়ে গেছেন তামিম ইকবাল। তাকে খেলতে হবে খানিকটা ঝুঁকি নিয়ে। পারিবারিক কারণে দেশে ফিরেছেন মুশফিকুর রহিম। এর মধ্যেই দলের আরেক দুর্ভাবনা মুস্তাফিজুর রহমানের চোট। অধিনায়ক তামিম নিজের খেলা নিয়ে সবুজ সঙ্কেত দিলেও আশার কথা শোনাতে পারলেন না মুস্তাফিজকে নিয়ে।
  • দল জানায়নি জিম্বাবুয়ে, তামিম বললেন ‘আজব কাহিনী’
    বাংলাদেশ অধিনায়কের সংবাদ সম্মেলনে জিম্বাবুয়ের এক সংবাদকর্মী জানতে চাইলেন জিম্বাবুয়ের নতুন ক্রিকেটারদের নিয়ে। তামিম ইকবাল এক চোট হেসে বললেন, “আমি এটা নিয়ে কি বলব, কাদের সঙ্গে খেলব এটাই তো জানি না!”
  • দারুণ ফিফটিতে প্রস্তুতি সারলেন তামিম
    হাঁটুর চোট পুরোপুরি সারেনি বলে জিম্বাবুয়ে সফরের একমাত্র টেস্টে খেলতে পারেননি তামিম ইকবাল। তবে হাঁটুতে টেপ পেঁচিয়ে হলেও ওয়ানডে সিরিজে খেলতে চান বলে জানিয়েছিলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। প্রস্তুতি ম্যাচে দেখালেন, অনেকটা সময় ক্রিজে থাকলেও সমস্যা হচ্ছে না তার। জিম্বাবুয়ে নির্বাচিত একাদশের বিপক্ষে পঞ্চাশ ওভারের প্রস্তুতি ম্যাচে খেললেন দারুণ ইনিংস। অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ালেন মোসাদ্দেক হোসেন।
  • পায়ে টেপ পেচিয়ে ওয়ানডে সিরিজে খেলবেন তামিম
    তামিম ইকবালের জন্য চিকিৎসকের পরামর্শ বিশ্রামে থাকা। তবে পয়েন্টের হাতছানি বাংলাদেশের ওয়ানডে অধিনায়ককে বাধ্য করছে বিকল্প ভাবতে। আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সুপার লিগের অংশ বলে কথা। তাই পায়ে টেপ পেচিয়ে, যতটা সম্ভব নিরাপদে থেকে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলবেন তামিম।
  • মাহমুদউল্লাহকে নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ, নেই তামিম
    হারারে টেস্টের টসে খুশি দুই দলের অধিনায়কই। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক টস জিতে বেছে নিলেন ব্যাটিং। জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক ব্রেন্ডন টেইলর বললেন, তাদের চাওয়া ছিল আগে বোলিংই।
  • তামিমের জন্য অপেক্ষা ‘ম্যাচের আগ পর্যন্ত’
    হারারে টেস্টে তামিম ইকবালের খেলা নিয়ে সংশয় কাটেনি ম্যাচ শুরুর আগের দিনও। অধিনায়ক মুমিনুল হক জানালেন, অভিজ্ঞ এই ওপেনারকে একাদশে পেতে দল অপেক্ষা করবে ম্যাচের দিন সকাল পর্যন্ত।
  • মুশফিককে নিয়ে আশা, শঙ্কা তামিমকে নিয়ে
    চোট পাওয়া অভিজ্ঞ দুই ক্রিকেটারের অগ্রগতি দুইরকম। হারারে টেস্টে মুশফিকুর রহিমকে পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল। তবে বড় সংশয় তামিম ইকবালের খেলতে পারা নিয়ে।
  • তামিম-মুশফিকের চোটে টেস্ট দলে মাহমুদউল্লাহ
    ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে খেলার সময় চোট পেয়েছেন বাংলাদেশ টেস্ট দলের দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, তাদের চোটের জন্যই টেস্ট দলে ফিরেছেন মাহমুদউল্লাহ।
  • সুপার লিগে খেলতে পারবেন না তামিম
    প্রাথমিক পর্বের শেষ ম্যাচ দিয়েই এবারের ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি অভিযান শেষ তামিম ইকবালের। ডান হাঁটুতে চোট পাওয়া অভিজ্ঞ ব্যাটসম্যানকে সুপার লিগে পাচ্ছে না প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।
  • তামিমকে ছাপিয়ে নায়ক মুনিম শাহরিয়ার
    লিটন দাসের চোটে সুযোগ মিলছে নিয়মিত। কিন্তু সেগুলো কাজে লাগাতে পারছিলেন না মুনিম শাহরিয়ার। আগের ম্যাচে বাদই পড়ে গিয়েছিলেন। এবার ফিরে সুযোগ কাজে লাগালেন দুই হাতে। বিস্ফোরক ব্যাটিংয়ে গড়ে দিলেন ব্যবধান। তামিম ইকবালের ঝড়ো ইনিংসের পরও পারেনি প্রাইম ব্যাংক। মুনিমের ক্যারিয়ার সেরা ইনিংসে জয়ে ফিরল আবাহনী।  
  • মিঠুনের ফিফটি, রুবেলের ৪ উইকেট
    ভালো একটা শুরু এনে দিলেন তামিম ইকবাল। বিস্ফোরক ব্যাটিংয়ে সেখান থেকে দলকে টানলেন মোহাম্মদ মিঠুন। ফেরার ম্যাচটা দারুণ বোলিংয়ে রাঙালেন পেসার রুবেল হোসেন। তাদের হাত ধরে পারটেক্স স্পোর্টিং ক্লাবকে উড়িয়ে জয়ে ফিরল প্রাইম ব্যাংক।
  • তামিমদের জয়ে নায়ক নাঈম
    তানভির ইসলামের বলে জোরালো আবেদন, সাড়া দিলেন না আম্পায়ার। ব্যাটসম্যান নাঈম হাসানের রান তখন শূন্য। সুমন খানের বলে লং অনে ক্যাচের সুযোগ, ফসকে গেল সাজ্জাদুল হকের হাত থেকে। ব্যাটসম্যান এবারও নাঈম। ম্যাচ তখনও দোদুল্যমান। শেষ পর্যন্ত সেই নাঈমই গড়ে দিলেন ম্যাচের ভাগ্য। দারুণ বোলিংয়ের পর ব্যাটিংয়ে তার ছোট্ট কার্যকর ইনিংসে সহজ ম্যাচ কঠিন করে জিতল প্রাইম ব্যাংক।
  • বৃষ্টি শেষে তামিম ইকবালের ঝড়
    লিগের প্রথম দিনের ছয় ম্যাচের মধ্যে সত্যিকার অর্থে বড় ম্যাচ এটিই। বৃষ্টি আর ভেজা মাঠ মিলিয়ে সেই খেলা শুরু হতে দেরি হলো অনেকটা। লম্বা অপেক্ষার পর শুরু হওয়া ম্যাচে লড়াইও জমল না তেমন। তবে কিছুটা বিনোদনের খোরাক জোগাল তামিম ইকবালের ঝড়ো ব্যাটিং।
  • তামিমের শাস্তি
    দ্রুত দুই উইকেট হারিয়ে দল যখন বিপদে, তামিম ইকবাল ছিলেন প্রতিরোধ গড়ার চেষ্টায়। কিন্তু আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে বাংলাদেশ অধিনায়ক টিকতে পারেননি বেশিক্ষণ। এতে মেজাজ হারিয়ে ফেলেন তিনি। অপ্রীতিকর ভাষা ব্যবহার করে পেয়েছেন শাস্তি।
  • বিশ্বকাপের পথে আর ৫ সিরিজ, কেমন করবে বাংলাদেশ?
    শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতে ট্রফি হাতে পোজ দিলেন অধিনায়ক তামিম ইকবাল। দলীয় উচ্ছ্বাসের ফ্রেমও তৈরি হলো। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় বাংলাদেশ এখন এক নম্বর দল। টুকরো টুকরো আনন্দময় সব ছবি। তবে এই ছবিগুলোই কি সামনে জোড়া লাগবে সরাসরি বিশ্বকাপ খেলার পূর্ণতায়? বাংলাদেশকে সেজন্য পাড়ি দিতে হবে কঠিন সব বৈতরণী। অপেক্ষায় সুপার লিগের আরও পাঁচটি সিরিজ।
  • ‘এই ১০ পয়েন্ট আমাদের কষ্ট দিতে পারে’
    ২০ পয়েন্ট প্রাপ্তির আনন্দ আছে, তবে ১০ পয়েন্ট না পাওয়ার হতাশাও কম নয়। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয় ধরা দিলেও তামিম ইকবালকে পোড়াচ্ছে শেষ ম্যাচে হারের যন্ত্রণা। বাংলাদেশ অধিনায়কের মতে, এই হার ভবিষ্যতে আরও বড় বেদনার কারণ হতে পারে।
  • 'শতভাগ নিশ্চিত বল ব্যাটে লাগেনি,' নিজের আউট নিয়ে তামিম
    আম্পায়ার আউট দেওয়ার সঙ্গে সঙ্গে রিভিউ নেন তামিম ইকবাল। নিশ্চিত ছিলেন, কট বিহাইন্ড নন তিনি। কিন্তু অসংখ্যবার রিপ্লে দেখেও তৃতীয় আম্পায়ারের নিশ্চিত হওয়ার উপায় ছিল না। টিকে যায় মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত। ম্যাচে শেষেও বাংলাদেশ অধিনায়কের ভাবনা আগের মতোই, তার ব্যাটে বল লাগেনি।
  • তরুণদের দিকে আঙুল তুলবেন না তামিম
    আরও একটি সিরিজ শেষ হলো, বাংলাদেশ ক্রিকেটের আলোচিত এক প্রশ্ন আরও উচ্চকিত হলো। সিনিয়র ক্রিকেটারদের ওপর অতি নির্ভরতা শেষ হবে কবে? শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজেও মেলেনি উত্তর। তবে তামিম ইকবাল হতাশ হচ্ছেন না। বাংলাদেশ অধিনায়কের জোর উচ্চারণ, তরুণ ক্রিকেটারদের ওপর বিশ্বাস রেখে যাবেন তিনি।
  • মুশফিক-সাকিবদের থেকে শেখার তাগিদ মিরাজের
    একটা সময় অনুসরণের জন্য বাংলাদেশের ক্রিকেটারদের তাকাতে হতো বিদেশিদের দিকে। অনুপ্রেরণা বা আদর্শ হিসেবে মানা হতো তাদের। এখন বদলে গেছে প্রেক্ষাপট। বিশ্বমানের খেলোয়াড় যে আছে ঘরেই। মুশফিকুর রহিম, সাকিব আল হাসানদের দেখে তরুণদের শেখার তাগিদ দিলেন মেহেদী হাসান মিরাজ।
  • সিরিজ জিতে তামিমের অপেক্ষা ‘পারফেক্ট’ ম্যাচের
    প্রথম ম্যাচে লড়াই জমেছিল বেশ, দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ জিতল বড় ব্যবধানেই। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার সিরিজ জয় ধরা দিল প্রথম দুই ম্যাচেই। সেই জয়ে খুশি থাকলেও পুরোপুরি তৃপ্তি নেই তামিম ইকবালের। বাংলাদেশ অধিনায়কের আক্ষেপ, ‘পারফেক্ট’ ম্যাচ এখনও খেলতে পারল না দল।
  • ১০ ম্যাচ পর জয়ের আনন্দ তামিমের
    মাঝে কেবল একটি ড্র, বাকি নয় ম্যাচেই হার। দেয়ালে যেন পিঠ ঠেকে গিয়েছিল বাংলাদেশের। শ্রীলঙ্কার নতুন চেহারার তারুণ্য নির্ভর দলটির বিপক্ষে জয়ের কোনো বিকল্প ছিল না। প্রথম ম্যাচে সেই চ্যালেঞ্জে ভালোভাবে উতরে গেছে বাংলাদেশ, ফিরেছে জয়ে। এই আনন্দে অবশ্য ভেসে যাচ্ছেন না তামিম ইকবাল। ওয়ানডে অধিনায়ক ভালো করে জানেন, কাজ এখনও বাকি।
  • বিশ্বকাপের পথে এগিয়ে চলার আরেকটি সিরিজ
    বিশ্বকাপের জন্য দল গোছানো জরুরি। একই সমান বা আরও বেশি জরুরি বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা। দ্বিপাক্ষিক সিরিজগুলি এখন প্রতিটি দলের জন্যই ভিন্ন এক চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের আঁচ লাগছে বাংলাদেশ দলে। শ্রীলঙ্কা তো বিশ্বকাপকে ভাবনায় রেখে দলের খোলনলচেই পাল্টে ফেলেছে। বিশ্বকাপ এখনও আড়াই বছর পরে, কিন্তু বিশ্ব আসরের হাওয়া বইতে শুরু করেছে এখনই।
  • কেমন হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের উইকেট?
    অনুশীলনের ফাঁকে উইকেট নিয়ে গবেষণা চলছে। বাংলাদেশ দলের ক্রিকেটাররা প্রতিদিনই পরখ করে দেখছেন উইকেট। কোচ-অধিনায়কদের দেখা যাচ্ছে পিচ কিউরেটর গামিনি সিলভার সঙ্গে কথা বলতে। সব মিলিয়ে বাংলাদেশ দল মোটামুটি নিশ্চিত, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে কেমন উইকেট চায় তারা। দল থেকে কিউরেটরকে পরিষ্কার বার্তাও দেওয়া হয়েছে, জানালেন অধিনায়ক তামিম ইকবাল।
  • আইপিএলের মুস্তাফিজকে শ্রীলঙ্কা সিরিজে চান তামিম
    মুস্তাফিজুর রহমানকে নিয়ে আশার পালে নতুন হাওয়া জুগিয়েছে এবারের আইপিএল। স্থগিত হওয়ার আগে ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে বাঁহাতি পেসারের বোলিং বৈচিত্র নজর কেড়েছে তামিম ইকবালেরও। বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের চাওয়া, আইপিএলের মুম্তাফিজকেই যেন পাওয়া যায় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে।
  • লিটন-সৌম্যর কাছে চাওয়া ‘মুশফিকের ধারাবাহিকতা’
    প্রতিভা নিয়ে সংশয় আছে সামান্যই। কিন্তু পারফরম্যান্স বলতে কেবল মাঝেমধ্যে কিছু ঝলক। আন্তর্জাতিক ক্রিকেটে ৬ বছর হতে চলল লিটন দাসের, সৌম্য সরকার তো অর্ধযুগ পেরিয়েই গেছেন। প্রত্যাশা মেটাতে পেরেছেন তারা কমই। তামিম ইকবালের মতে, লিটন-সৌম্যর সময় এখন দলের আস্থার প্রতিদান দেওয়ার। এই দুজনের ব্যাটে মুশফিকুর রহিমের মতো ধারাবাহিকতা দেখতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • মুশফিকের কিপিং নিয়ে ‘খুবই খুশি’ তামিম
    শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুশফিকুর রহিমই উইকেটের পেছনে দাঁড়াবেন। তার কিপিং নিয়ে দলের বাইরে প্রশ্ন-সমালোচনা যতই থাকুক, দলের ভেতরের চিত্র ভিন্ন বলেই দাবি করলেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক জানিয়ে দিলেন, তার নিজের তো বটেই, টিম ম্যানেজমেন্টের সবার আস্থা আছে মুশফিকের কিপিংয়ে।
  • 'শান্তর কাছ থেকে প্রত্যাশিত পারফরম্যান্স পাইনি'
    আট ম্যাচ মিলিয়েও রান ছুঁতে পারেনি তিন অঙ্ক। একবারও যেতে পারেননি ত্রিশের ঘরে, স্ট্রাইক রেট ৬০ এর নিচে। সব মিলিয়ে ওয়ানডেতে নাজমুল হোসেন শান্তর পরিসংখ্যান হতাশার প্রতিচ্ছবি। যাকে বাংলাদেশের ব্যাটিংয়ের ভবিষ্যৎ ভাবা হয়, তার এই পারফরম্যান্সে হতাশ টিম ম্যানেজমেন্ট। অধিনায়ক তামিম ইকবাল জানালেন, প্রত্যাশিত পারফরম্যান্স না পাওয়ায় ওয়ানডে দলের বাইরে রাখা হয়েছে শান্তকে।
  • ব্যাটিংয়ের ধরন নিয়ে প্রশ্ন না করতে অনুরোধ তামিমের
    ব্যাটিংয়ের ধরন নিয়ে বারংবার প্রশ্নে স্পষ্টতই বিরক্ত তামিম ইকবাল। গত কয়েক বছরের ‘সাফল্যের’ পথ অনুসরণ করেই তিনি ব্যাটিং করে যাবেন বলে জানালেন। ভবিষ্যতে আর এই প্রসঙ্গ নিয়ে প্রশ্ন না করার অনুরোধও করলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • ঝড়ো ব্যাটিংয়ে প্রস্তুতি সারলেন তামিম-মুশফিকরা
    শ্রীলঙ্কা সিরিজের জন্য বাংলাদেশের ব্যাটসম্যানদের প্রস্তুতি ভালোই হলো। তিন ব্যাটসম্যানের ফিফটিতে সবুজ দলের গড়া বড় স্কোরের চ্যালেঞ্জ লাল দল পেরিয়ে গেল তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের দারুণ ব্যাটিংয়ে। তবে ভালো করতে পারলেন না মূল বোলারদের কেউ।
  • তিন ধাপ এগোলেন তামিম
    টানা দ্বিতীয় টেস্টে কাছে গিয়েও সেঞ্চুরি না পাওয়ার হতাশা সঙ্গী হয়েছে তামিম ইকবালের। তবে এই ইনিংসে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন বাঁহাতি ওপেনার। উন্নতি হয়েছে মুশফিকুর রহিম ও মুমিনুল হকেরও।
  • তামিমের আক্রমণাত্মক ব্যাটিংয়ে কোচের সমর্থন
    একটু ঝুঁকি নিয়ে হলেও শুরুতে চড়াও হচ্ছেন বোলারদের ওপর। প্রতিপক্ষের মনোযোগ সরিয়ে নিচ্ছেন নিজের দিকে। তামিম ইকবালের এমন ব্যাটিংয়ে কোনো সমস্যা দেখছেন না রাসেল ডমিঙ্গো। একই সঙ্গে দলের বাকি ব্যাটসম্যানদেরও অবদান রাখার, জুটি গড়ার তাগিদ দিলেন বাংলাদেশের প্রধান কোচ।
  • দ্বিতীয় সেশনে তামিম-মুশফিককে হারাল বাংলাদেশ
    আবারও সেশন শেষ হওয়ার ঠিক আগে উইকেট হারানোর ধাক্কা। মুশফিকুর রহিমের বিদায়ে সম্ভাবনাময় জুটির সমাপ্তি। সেঞ্চুরির কাছে গিয়ে তামিম ইকবালের বিদায়ের ধাক্কা লেগেছে তো আগেই। সব মিলিয়ে ঠিক গুছিয়ে উঠতে পারছে না বাংলাদেশের ইনিংস।
  • কাছে গিয়ে আবারও তামিমের সেঞ্চুরি হাতছাড়া
    শ্রীলঙ্কার সব পরিকল্পনা ব্যর্থ করে দিয়ে সাবলীলভাবে এগিয়ে যাচ্ছিলেন তামিম ইকবাল। স্পিনারদের তীক্ষ্ন বাঁক ও বাউন্স সামাল দিচ্ছিলেন আস্থায়। মনে হচ্ছিল, লঙ্কানদের বিপক্ষে অধরা সেঞ্চুরির স্বাদ পেতে যাচ্ছেন এবার। কিন্তু এবারও হলো না। আবারও নব্বইয়ের ঘরে কাটা পড়ে বাড়ল তার অপেক্ষা।
  • তামিমের দারুণ শুরুর পর জোড়া ধাক্কা
    একই প্রতিপক্ষ, একই মাঠ। তামিম ইকবালও ঠিক যেন আগের টেস্টের চেহারায়। আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে দুর্দান্ত সব শটে বাংলাদেশের অভিজ্ঞ ওপেনার পেরিয়ে গেছেন টানা চতুর্থ আর সিরিজে তৃতীয় ফিফটি। তবে স্পিন সহায়ক হয়ে ওঠা উইকেটে শ্রীলঙ্কাকে দুটি উইকেট এনে দিয়েছেন দুই স্পিনার।
  • র‍্যাঙ্কিংয়ে শান্ত-তামিম-মুমিনুলের উন্নতি
    ব্যাটে ছিল না রান। প্রত্যাশার চাপে নুইয়ে পড়েছিলেন নাজমুল হোসেন শান্ত। ঘুরে দাঁড়িয়ে দারুণ এক সেঞ্চুরি হাঁকানোয় উন্নতি হয়েছে তার র‍্যাঙ্কিংয়েও। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দিয়েছেন বড় লাফ। এগিয়েছেন তামিম ইকবাল, মুমিনুল হকও।
  • ১৩১ বছর আগের রেকর্ড ভাঙলেন তামিম
    প্রথম ইনিংসে নিজের ভুলে সেঞ্চুরি হয়নি ১০ রানের জন্য, দ্বিতীয় ইনিংসে বাগড়া দিল বৃষ্টি। দুই ইনিংসেই সম্ভাব্য সেঞ্চুরি হাতছাড়ার আক্ষেপ তামিম ইকবাল কিছুটা ভুলতে পারেন আরেকটি কীর্তিতে। শত বছরের বেশি সময় টিকে থাকা একটি রেকর্ড তিনি অতীত করে দিয়েছেন ব্যাট হাতে দারুণ শুরু করে।
  • তামিমের মতো খেললে কয়টি সেঞ্চুরি হতো মুমিনুলের?
    তামিম ইকবাল ছুটছিলেন দারুণ গতিতে, মুমিনুল হক ভুগছিলেন ছন্দ পেতে। পাল্লেকেলে টেস্টে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে এই দুই ব্যাটসম্যান ব্যাট করছিলেন যেন ভিন্ন দুই উইকেটে! মুমিনুল অবশ্য বললেন, উইকেটের ব্যাপার এটি নয়, বরং দুজনের ঘরানাই আলাদা। তামিমের মতো খেললে তার টেস্ট সেঞ্চুরি এতদিনে পাঁচটিও হতো না বলে মনে করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
  • ড্রয়ের আগে দ্যুতিময় তামিম
    প্রথম দিনে নিজের ভুলে সেঞ্চুরি হাতছাড়া, শেষ দিনে বৃষ্টির বাগড়া। সম্ভাবনা জাগিয়েও সেঞ্চুরি পাওয়া হলো না তামিম ইকবালের। তবে ব্যক্তিগত আক্ষেপের পাশেই আছে দলের প্রাপ্তি। দ্বিতীয় ইনিংসের শুরুতে জোড়া ধাক্কার পর তার দুর্দান্ত ব্যাটিং ঝলকেই দূর হলো শঙ্কা। খানিকটা উত্তেজনার পর ম্যাচ মেনে নিল অনুমিত পরিণতি।
  • শান্ত-তামিম-মুমিনুলের ব্যাটে স্বপ্নময় দিন
    দুঃসময়ের সঙ্গে আড়ি তাহলে কাটল! বয়সভিত্তিক ক্রিকেটের রাজা আন্তর্জাতিক ক্রিকেটে এসে রাজ্যপাটের দিশাই পাচ্ছিলেন না। অবশেষে সেই পথে প্রথম পদক্ষেপ নিতে পারলেন নাজমুল হোসেন শান্ত। তাকে নিয়ে ভবিষ্যৎ আশার ছবিটা উজ্জ্বল করে তুলতে পারলেন আবার। শান্তর সেঞ্চুরির দিনে দারুণ খেলেও কাছে গিয়ে না পাওয়ার হতাশায় পুড়লেন তামিম ইকবাল। তবে এই দুজনের সৌজন্যে বাংলাদেশের দিনটি কাটল দারুণ।
  • তামিমের হতাশাময় বিদায়, শান্তর নির্ভরতা
    দুর্দান্ত খেলে সেঞ্চুরির সুবাস, এরপর বাজে শটে মিলিয়ে যাওয়া। তামিম ইকবালের ইনিংস হয়ে থাকল যেন হর্ষ-বিষাদের আদর্শ প্রতিচ্ছবি। তবে আশার ছবি দেখাচ্ছে নাজমুল হোসেন শান্তর ব্যাট।
  • ক্যাচিং অনুশীলন করিয়ে সেঞ্চুরি হাতছাড়া তামিমের
    নান্দনিক সব শটের মহড়ায় যে ইনিংস এগিয়ে যাচ্ছিল শতরানের ঠিকানায়, সেটিই শেষ হয়ে গেল দৃষ্টিকটু এক শটে। দারুণ খেলেও নিজের বাজে শটে সেঞ্চুরি হাতছাড়া করলেন তামিম ইকবাল।
  • তামিম-জুনায়েদের ১২ বছর পর তামিম-শান্ত
    তামিম ইকবাল ও নাজমুল হাসান শান্তর দারুণ জুটিতে সাইফ হাসানকে দ্রুত হারানোর ধাক্কা সামলেছে বাংলাদেশ। এই দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে প্রায় ভুলে যাওয়া এক স্বাদও পেয়েছে দল। দেশের বাইরের টেস্টে দ্বিতীয় উইকেটে শতরানের জুটি!
  • তামিমের ব্যাটিং ঝলকে বাংলাদেশের দারুণ সেশন
    ঘাসের ছোঁয়া থাকা উইকেটে আগে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ জিততে জরুরি ছিল শুরুর আত্মবিশ্বাস। বাংলাদেশকে সেই বিশ্বাস এনে দিলেন তামিম ইকবাল। দুর্দান্ত ব্যাটিংয়ে প্রথম সেশনেই ফিফটি পেরিয়ে গেলেন অভিজ্ঞ ওপেনার, দলের রান ছাড়িয়ে গেল একশ।
  • ব্যাটিং অনুশীলন ভালোই হলো তামিম-মুশফিকদের
    তামিম ইকবালের ব্যাটে ওয়ানডের আগ্রাসন। সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিমের ব্যাটে ফিফটি। রান পেলেন নুরুল হাসান সোহানও। ৮০ ওভার হওয়ার আগেই দলের রান তাই পেরিয়ে গেল তিনশ। সারা দিনে বোলাররা নিতে পারলেন কেবল ১ উইকেট।
  • পুরনো দু-একজনকে ফেরানোর ইঙ্গিত ওয়ানডে অধিনায়কের
    ২০২৩ বিশ্বকাপের আগে ওয়ানডে দলে বড় পরিবর্তনের সম্ভাবনা দেখছেন না তামিম ইকবাল। তবে নিউ জিল্যান্ডে ব্যর্থতার পর টুকটাক কিছু বদলের সম্ভাবনার কথা বললেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। সেখানে নতুন হাওয়ার ছোঁয়ার চেয়ে পুরনো আশ্রয়ে ফেরার সম্ভাবনাই বেশি।
  • কিপিং নিয়ে সিদ্ধান্ত মুশফিকের ওপরই ছাড়লেন তামিম
    কখনও ক্যাচ ফসকানো, কখনও স্টাম্পিং বা রান আউটের সুযোগ হাতছাড়া। উইকেটের পেছনে মুশফিকুর রহিমের এসব ভুলের দৃশ্য খুব নিয়মিত। তবে তার ওপরই আস্থা রাখছেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের মতে, কিপিং ছাড়া বা না ছাড়া নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার মুশফিকের আছে।
  • আপনাদের কথার গুরুত্ব আমার বা দলের কাছে নেই: তামিম
    নিউ জিল্যান্ডে যাচ্ছেতাই পারফরম্যান্স বাংলাদেশ দলের। চারপাশে সমালোচনার ঝড়। তামিম ইকবাল বলছেন, বাইরের আলোচনার মূল্য তাদের কাছে একটুও নেই। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক কথা বললেন দলের ফিল্ডিং, মুশফিকের কিপিং, তার নিজের স্ট্রাইক রেট, দল নিয়ে পরিকল্পনাসহ সাম্প্রতিক আরও অনেক প্রসঙ্গে।
  • ‘পরের সিরিজেই হয়তো তিনে ফিরবে সাকিব’
    সাকিব আল হাসানকে চার নম্বরে খেলানোর পরীক্ষা আপাতত শেষ বলেই ইঙ্গিত দিলেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক জানালেন, পরের সিরিজেই সাকিবকে তিন নম্বরে দেখা যাওয়ার সম্ভাবনা প্রবল। পাশাপাশি, সৌম্য সরকারকে ‘ফিনিশার’ বানানোর ভাবনা থেকেও দল সরে এসেছে বলে আভাস দিলেন তামিম।
  • তামিমের সঙ্গে দেশে ফিরছেন হাসান মাহমুদও
    ওয়ানডে সিরিজ শেষে দেশে ফেরার পথে একজন সঙ্গী পেলেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের সঙ্গে নিউ জিল্যান্ড থেকে ফিরে আসছেন হাসান মাহমুদও। পিঠের চোট নিয়ে টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না তরুণ এই পেসার।
  • আমরা ভালো ক্রিকেট খেলতে পারিনি: তামিম
    বোলিংয়ে শুরুটা হয়েছিল দারুণ কিন্তু ধরে রাখা যায়নি ধারাবাহিকতা। নিউ জিল্যান্ডের উইকেটে তিনশ রানের লক্ষ্য তাড়া করা অসম্ভব কিছু নয়। কিন্তু ৭ ওভারের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে সেই চেষ্টাও করতে পারেনি বাংলাদেশ। সব কিছু মিলিয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার জন্য কেবল নিজেদেরই দুষছেন অধিনায়ক তামিম ইকবাল।
  • বোলিংয়ে বাংলাদেশ, একাদশে রুবেল
    সফরে টানা তৃতীয় ম্যাচে টস হারলেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। আগের দুই ম্যাচে ফিল্ডিং নিলেও এবার ব্যাটিং নিলেন নিউ জিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম।
  • তামিম-লিটনের কাছে কোচের চাওয়া
    নিউ জিল্যান্ডে ব্যাটিংয়ের একটি টেমপ্লেট পেয়েছে বাংলাদেশ। শুরুতে সাবধানী, শেষটায় ঝড়। দ্বিতীয় ওয়ানডেতে এই কৌশলে জয় প্রায় পেয়েই যাচ্ছিল সফরকারীরা। তৃতীয় ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে একই ধরনের ব্যাটিং চান বাংলাদেশের ব্যাটিং কোচ জন লুইস।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম, মিঠুনের উন্নতি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের দুঃস্বপ্ন ভুলে পরের ম্যাচে লড়াই করেছে বাংলাদেশ। সুযোগগুলো কাজে লাগাতে পারলে হয়তো পাওয়া যেত অনির্বচনীয় জয়ের স্বাদ। তা হয়নি, তবে এই ম্যাচে লড়াইয়ের পুঁজি গড়ে দেওয়া তামিম ইকবাল ও মোহাম্মদ মিঠুনের পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে এই দুই ব্যাটসম্যানের।
  • জয়ের বড় সুযোগ হাতছাড়া হলো: তামিম
    পুরস্কার বিতরণীতে সঞ্চালক বললেন, প্রথম ম্যাচ থেকে অনেক উন্নতি করেছে বাংলাদেশ। তামিম ইকবাল তাতে খুব একটা পাত্তা দিলেন না। ম্যাচ শেষে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানোর সময়ও উঠল সেই প্রসঙ্গ। সেখানেও খুব একটা আগ্রহ দেখালেন না তিনি। বাংলাদেশ অধিনায়কের আক্ষেপ, জয়ের এমন সুযোগ তো বারবার আসে না!
  • ‘ক্যাচ মিস হয়ই, তবে মাঝেমধ্যে তা খুব কষ্ট দেয়’
    ব্যাটসম্যানরা লড়ার মতো রান এনে দিয়েছে। বোলাররা লড়াই করেছে। তবু ধরা দেয়নি জয়। গুরুত্বপূর্ণ সময়ে পরপর দুটি সহজ ক্যাচ ছাড়লে তো আর ম্যাচ জেতা যায় না। ম্যাচ শেষে অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠে হাহাকার সতীর্থদের ক্যাচ ছাড়ার হতাশায়।
  • ক্যাচ ছেড়ে ম্যাচ হারল বাংলাদেশ
    জিমি নিশামের ব্যাট ছুঁয়ে বল উইকেটের পেছনে। সহজ ক্যাচ অযথা ডাইভ দিতে গিয়ে ছেড়ে দিলেন মুশফিকুর রহিম। টম ল্যাথামের টাইমিংয়ের গড়বড়ে সহজ ক্যাচ, ধরতে পারলেন না বোলার মেহেদি হাসান নিজেই। পরপর দুই ওভারে সুযোগ হাতছাড়া, বাংলাদেশের আশার সমাধি সেখানেই। ল্যাথাম আর নিশাম মিলেই নিউ জিল্যান্ডকে এগিয়ে নিলেন জয়ের পথে। অপরাজিত সেঞ্চুরিতে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন অধিনায়ক ল্যাথাম।
  • তামিম-মিঠুনের ব্যাটে বাংলাদেশ ২৭১
    আগের ম্যাচের হতাশা পেছনে ফেলতে প্রয়োজন ছিল ব্যাটিং দৃঢ়তা। অধিনায়ক তামিম ইকবাল সামনে থেকে পথ দেখালেন দায়িত্বশীল ব্যাটিংয়ে। ক্যারিয়ার সেরা ইনিংসে মোহাম্মদ মিঠুন মেটালেন সময়ের দাবি। বাংলাদেশ গড়তে পারল লড়ার মতো রান।
  • তামিমের পঞ্চাশের পঞ্চাশ
    বাংলাদেশের ব্যাটিং রেকর্ডে অনেকগুলো ‘প্রথম’ জন্ম হয়েছে যার ব্যাট থেকে, সেই তামিম ইকবাল গড়লেন আরেকটি কীর্তি। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করলেন ওয়ানডেতে ফিফটির ফিফটি।
  • ইতিবাচক কিছু খুঁজে পাচ্ছেন না তামিম
    দল হারলে সেখান থেকে ইতিবাচক কিছু খুঁজে নেওয়ার রীতি বাংলাদেশের ক্রিকেটে চলে আসছে অনেক দিন থেকেই। এবার অন্তত একটু ব্যতিক্রম পাওয়া গেল। নিউ জিল্যান্ডের কাছে প্রথম ওয়ানডেতে হারার পর অধিনায়ক তামিম ইকবাল বললেন, এই ম্যাচ থেকে সামনে বয়ে নেওয়ার মতো তেমন কিছু নেই।
  • সৌম্যর নতুন পরিচয় ‘ষষ্ঠ বোলার ও তিন নম্বর ব্যাটসম্যান’
    কখনও ওপেনার, কখনও ফিনিশার। কখনও তিন নম্বর, কখনও পেস বোলিং অলরাউন্ডার। বিভিন্ন সময়ে নানা ভূমিকায় সৌম্য সরকারকে নেওয়া হয়েছে বাংলাদেশ দলে। অধিনায়ক তামিম ইকবাল এবার জানালেন সৌম্যর আরেকটি পরিচয়, যে ভূমিকায় তাকে নেওয়া হয়েছে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে।
  • ‘১৩০ করার দল আমরা নই’
    নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের ব্যাটিংয়ে দলের গর্বের জায়গায় চোট লেগেছে বলে মনে করেন তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়কের দাবি, দলের ব্যাটিং সামর্থ্যের সত্যিকার প্রতিফলন পড়েনি। ব্যর্থতার দায়ও নিজেদের কাঁধে নিচ্ছেন তিনি।
  • বাংলাদেশের হতশ্রী ব্যাটিংয়ের ময়না তদন্ত
    সিরিজ শুরুর আগে বাংলাদেশের কোচ-অধিনায়কের কণ্ঠে বারবার একই কথা, দলের পেস আক্রমণ নিয়ে তারা রোমাঞ্চিত। কিন্তু বোলারদের জন্য কিছু পুঁজি তো দিতে হবে ব্যাটসম্যানদের! নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দলের হার একরকম নিশ্চিত হয়ে যায় বোলাররা বল হাতে নেওয়ার আগেই। এতটাই বাজে ছিল ব্যাটিং।
  • ল্যাথামকে তামিমের শুভ কামনা, তবে ‘খুব বেশি নয়’
    প্রতিপক্ষ অধিনায়কের মাইলফলকের ম্যাচ, অভিনন্দন তো জানাতেই হয়। তবে তার বেশি ভালো চাওয়া মানে তো নিজেদের বিপদ ডেকে আনা! তামিম ইকবাল তাই টম ল্যাথামকে শুভেচ্ছা জানিয়েও মজা করে বললেন, শুভ কামনা সবটুকু নয়।
  • বিশ্বাস আর আগ্রাসনের মন্ত্রে জয়ের আশা বাংলাদেশের
    ওটাগো হারবারের কোল ঘেঁষে নান্দনিক সৌন্দর্যের আধার ‘সিগনাল হিল।’ ডানেডিন শহরের আকর্ষণীয় এই পর্যটন কেন্দ্রেই ওয়ানডে সিরিজের ট্রফি উন্মোচন হলো শুক্রবার। বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল মুগ্ধতাভরা কণ্ঠে বললেন, ‘খুব সুন্দর জায়গা, দলের সবাইকে নিয়ে আসতে হবে।’ সৌন্দর্যের কথা বললে অবশ্য গোটা নিউ জিল্যান্ডই যেন স্বর্গ। তবে স্বপ্নের মতো এই দেশ মাঠের ক্রিকেটে বাংলাদেশের জন্য বরাবরই দুঃস্বপ্নের।
  • নেতা হতে মুস্তাফিজের প্রয়োজন ‘ভোকাল’ হওয়া
    সীমিত ওভারের ক্রিকেটে পারফরম্যান্সে বাংলাদেশের সেরা পেসার মুস্তাফিজুর রহমান। কিন্তু নেতা হয়ে উঠতে কেবল পারফরম্যান্সই তো যথেষ্ট নয়। বাঁহাতি এই পেসারের ব্যক্তিত্ব ও আচরণে তাই ইতিবাচক কিছু পরিবর্তন দেখতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।
  • সৌম্য আবার ‘ওপরে’, শান্তর ‘ভবিষ্যৎ লম্বা’
    সৌম্য সরকারকে সাতে খেলানোর পরীক্ষার আপাতত সমাপ্তি বলে ধরে নেওয়া যায়। বাঁহাতি এই ব্যাটসম্যানকে আবার টপ অর্ডারে বিবেচনা করা হচ্ছে বলে জানালেন তামিম ইকবাল। রান খরার কারণ আলোচনায় থাকা আরেক বাঁহাতি নাজমুল হোসেন শান্তর ওপর দলের আস্থার কথাও আরেকবার জানিয়ে দিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • ৫ বোলার নিয়ে মাঠে নামবে বাংলাদেশ
    সাকিব আল হাসান না থাকা মানেই একাদশ গোছানোয় টানাপোড়েন। বোলার একজন বাড়তি নেওয়া হবে নাকি ব্যাটসম্যান? এবারও সেই পরীক্ষার সামনে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। অধিনায়ক তামিম ইকবাল অবশ্য জানিয়েই দিলেন, কোন পথে এগোবেন তারা। বোলিং শক্তিতে কোনো ঘাটতি রাখতে চায় না দল।
  • নিউ জিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজে নেই তামিম
    নিউ জিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক দেশে ফিরবেন ওয়ানডে সিরিজ খেলেই। ব্যক্তিগত কারণে এই সিরিজ থেকে বিরতি নিচ্ছেন বলে জানিয়েছেন টি-টোয়েন্টিতে দেশের সফলতম ব্যাটসম্যান।
  • টিকা নিয়ে নিউ জিল্যান্ডে বাংলাদেশের জয়গান গাইলেন তামিম
    করোনাভাইরাসের টিকা পাওয়ার ক্ষেত্রে দূরদর্শী ভূমিকার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উচ্ছ্বসিত প্রশংসা করলেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। নিউ জিল্যান্ডের সংবাদমাধ্যমে দেশের সফলতম ব্যাটসম্যান ও সিনিয়র এই ক্রিকেটার বললেন, টিকার ক্ষেত্রে বাংলাদেশ জাতি হিসেবে গর্ব করতে পারে।
  • অনুশীলনে ফিরতে মুখিয়ে তামিম
    ২৪ ঘণ্টার সাড়ে ২৩ ঘন্টাই থাকতে হচ্ছে ঘরবন্দি হয়ে। কঠিন এই পরীক্ষার ছয় দিন কেটে গেছে। বাকি আর একদিন। নিউ জিল্যান্ডে সাত দিনের রুম কোয়ারেন্টিন শেষ করে জিম ও মাঠে অনুশীলন শুরুর জন্য মরিয়া হয়ে আছেন তামিম ইকবাল ও তার দল।
  • নতুন অর্জনের আশায় মহামারীকালে প্রথম সফরে বাংলাদেশ
    সফরের আগে ক্যাম্প বা অনুশীলন নেই। প্রথাগত মিডিয়া সেশনও নেই। বিদায় বেলায় বিমানবন্দরে ক্রিকেটারদের কাছাকাছি যাওয়াও কঠিন সংবাদকর্মীদের। সবই মহমারীকালিন বাস্তবতা। গত কয়েক মাসে এরকম অনেক কিছুর সঙ্গেই পরিচয় হয়েছে বাংলাদেশ ক্রিকেটের। অপেক্ষা এবার নতুন অভিজ্ঞতার, মহামারীকালে প্রথম সফর! সেই সফর এমন দেশে, দ্বিপাক্ষিক লড়াইয়ে যেখানে কখনোই জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ।
  • ‘দা হানড্রেড’-এ দল পাননি সাকিব-তামিমরা
    ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট ‘দা হানড্রেড’-এ দল পাননি বাংলাদেশের কেউ। ড্রাফটে ছিলেন সাকিব আল হাসান, তামিম ইকবালসহ বাংলাদেশের আট ক্রিকেটার।