• খাওয়াজা-গ্রিনের ব্যাটে অস্ট্রেলিয়ার লিড
    পঞ্চাশ ছুঁয়ে ইনিংস বড় করতে পারলেন না উসমান খাওয়াজা। তার মতো সত্তরের ঘরে গিয়ে ফিরে গেলেন ক্যামেরন গ্রিনও। এই দুইজন ছাড়া ফিফটি এলো না কারো ব্যাট থেকে। এর পরও অবশ্য সবার মিলিত অবদানে শ্রীলঙ্কার বিপক্ষে শতরানের লিড পেয়ে গেছে অস্ট্রেলিয়া।
  • লায়নের ৫ উইকেটের পর চাপে অস্ট্রেলিয়াও
    প্রথম দিনই স্পিনাররা পেলেন বড় টার্ন, সঙ্গে মিলল অসমান বাউন্স। স্পিন সহায়ক উইকেটে নিজেকে মেলে ধরলেন ন্যাথান লায়ন। শ্রীলঙ্কার ব্যাটিং লাইন আপ ধসিয়ে অস্ট্রেলিয়ান অফ স্পিনার নিলেন পাঁচ উইকেট। পরে ব্যাটিংয়ে নেমে খুব একটা ভালো অবস্থানে নেই সফরকারীরাও।
  • কোহলি-ওয়ার্নার-রোহিতদের টপকে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে খাওয়াজা
    পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জুড়ে হেসেছে উসমান খাওয়াজার ব্যাট। শেষ ম্যাচে তো অল্পের জন্য পাননি জোড়া সেঞ্চুরির স্বাদ। দারুণ এই পারফরম্যান্সে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা উচ্চতায় পা রেখেছেন অস্ট্রেলিয়ার বাঁহাতি এই ওপেনার।
  • খাওয়াজার আরেকটি সেঞ্চুরির পর শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষা
    সাদা পোশাকে দুর্দান্ত ফর্মে থাকা উসমান খাওয়াজার ব্যাট হাসল আরও একবার। নিজের জন্মভূমিতে তিনি উপহার দিলেন আরেকটি সেঞ্চুরি। প্যাট কামিন্স নিলেন সাহসী সিদ্ধান্ত। সাড়ে তিনশর লিড নিয়ে প্রায় চার সেশন বাকি থাকতে অস্ট্রেলিয়া অধিনায়ক রান তাড়ার চ্যালেঞ্জ দিলেন প্রতিপক্ষকে। ইমাম উল হক ও আবদুল্লাহ শফিকের উদ্বোধনী জুটিতে পাকিস্তানের শুরুটা হলো দারুণ। শেষ দিনের রোমাঞ্চকর এক মোড়ে দাঁড়িয়ে লাহোর টেস্ট।
  • খাওয়াজার হতাশার দিনে ব্যাট-বলের দারুণ লড়াই
    আট রানেই নেই দুই উইকেট। বিপাকে পড়া দলকে পথে ফেরালেন উসমান খাওয়াজা ও স্টিভেন স্মিথ। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে আরও একবার আক্ষেপ নিয়ে ফিরলেন খাওয়াজা। স্মিথ থামলেন পঞ্চাশ পেরিয়ে। শেষ সেশনে অস্ট্রেলিয়ার তিন উইকেট তুলে নিয়ে লড়াইয়ে ফিরল পাকিস্তান।
  • কেয়ারিকে আক্ষেপে পোড়ালেন বাবর
    দিন শেষ হতে তখন বাকি কেবল ৩ ওভার। দুর্দান্ত ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দুয়ারে দাঁড়িয়ে অ্যালেক্স কেয়ারি। বল হাতে আক্রমণে এসেই আঘাত হানলেন বাবর আজম। ওভারের শেষ বলটি খেলতে গিয়ে গড়বড় করে বোল্ড হলেন অস্ট্রেলিয়ার কিপার-ব্যাটসম্যান। তাকে শতক না পাওয়ার আক্ষেপে পুড়িয়ে আনন্দে ভাসলেন পাকিস্তান অধিনায়ক।
  • খাওয়াজার ‘বিশেষ’ শতকে প্রথম দিন অস্ট্রেলিয়ার
    জন্ম রাওয়ালপিন্ডিতে হলেও পারিবারিক শেকড় করাচিতে। শহরটি তাই উসমান খাওয়াজার কাছে বাড়ির মতো। সেখানে দারুণ এক সেঞ্চুরি উপহার দিলেন অস্ট্রেলিয়ান ওপেনার। সঙ্গে স্টিভেন স্মিথের ফিফটিতে করাচি টেস্টে প্রথম দিনটা দারুণ কাটল সফরকারীদের।
  • আবেগের ম্যাচে আক্ষেপে পুড়লেন খাওয়াজা
    পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্টটি রাওয়ালপিন্ডির যে মাঠে খেলছে অস্ট্রেলিয়া, এর ঠিক উল্টো দিকেই উসমান খাওয়াজার আদি বাড়ি। প্রথমবার জন্মভূমিতে খেলতে নামার উপলক্ষটা সেঞ্চুরিতে রাঙানোর দুয়ারে ছিলেন বাঁ হাতি ওপেনার। কিন্তু শেষ পর্যন্ত তিন রানের আক্ষেপে পুড়তে হলো তাকে।
  • ল্যাঙ্গারের ‘সমর্থন না পাওয়ার’ দাবি মানতে নারাজ বেইলি
    প্রধান কোচের দায়িত্ব ছাড়ার পেছনে জাস্টিন ল‍্যাঙ্গার যে সব কারণ দেখিয়েছেন, এর একটি মানতে নারাজ জর্জ বেইলি। কয়েকজন সিনিয়র ক্রিকেটার ও সাপোর্ট স্টাফের সমর্থন না পাওয়ার যে অভিযোগ করেছেন ল্যাঙ্গার, তা যুক্তিসংগত নয় বলে মনে করেন অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক।
  • জোড়া সেঞ্চুরির পর ওপেনিংয়ে খাওয়াজা, পাঁচে হেড
    মধুর কিন্তু জটিল এক সমস্যার সমাধান বের করেছে অস্ট্রেলিয়া। এক ম্যাচে দুই সেঞ্চুরির পরও জায়গা হারানোর শঙ্কা কেটে গেছে উসমান খাওয়াজার। কোভিড মুক্ত হয়ে একাদশে ফিরছেন ট্রাভিস হেডও। এই দুই বাঁহাতিকেই জায়গা দিতে বাদ পড়েছেন আরেক বাঁহাতি মার্কাস হ্যারিস।
  • খাওয়াজার জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডের সামনে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ
    প্রায় আড়াই বছর পর দলে ফিরেই সেঞ্চুরি। উসমান খাওয়াজার ক্ষুধা মিটল না তাতে। পরের ইনিংসেও উপহার দিলেন ঝকঝকে আরেকটি শতক। সিডনি টেস্টে তার জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিল অস্ট্রেলিয়া।
  • টেস্ট শুরুর তিন দিন আগেই একাদশ জানিয়ে দিল অস্ট্রেলিয়া
    একাদশ নিয়ে জল্পনা আর আলোচনা খুব বেশি জমে উঠতে দিল না অস্ট্রেলিয়া। অ্যাশেজের প্রথম টেস্ট শুরুর তিন দিন আগেই নতুন অধিনায়ক প্যাট কামিন্স জানিয়ে দিলেন একাদশ।
  • পাকিস্তান ও বাংলাদেশকে ‘না বলে দেওয়া সহজ’
    নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের পাকিস্তান সফর বাতিল করায় নিরাপত্তা হুমকিই কি মূল কারণ? উসমান খাওয়াজা তা মনে করেন না। অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান বলছেন, সব ছাপিয়ে অর্থটাই হয়ে উঠছে মুখ্য। তার মতে, পাকিস্তান ও বাংলাদেশের মতো দেশগুলোকে সহজে ‘না’ বলে দেওয়া গেলেও ভারতের ক্ষেত্রে দেখা যায় উল্টো চিত্র।
  • ‘স্মিথ রাজি থাকলে তাকেই অধিনায়ক করা উচিত’
    স্টিভেন স্মিথের ‘নির্ভরযোগ্য’ কাঁধে অস্ট্রেলিয়ার নেতৃত্ব ফিরিয়ে দেওয়া নিয়ে আলোচনা চলছে দীর্ঘদিন ধরে। একই অভিমত উসমান খাওয়াজারও। তার মতে, স্মিথ রাজি থাকলে তাকেই অধিনায়কত্ব দেওয়া উচিত।
  • খাওয়াজার অস্ট্রেলিয়া দলে ফেরা কঠিন: পন্টিং
    বাজে পারফরম্যান্সের পর দলে জায়গা হারিয়েছেন। বাদ পড়েছেন বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে। উসমান খাওয়াজা আন্তর্জাতিক ক্রিকেটে তার সেরাটা দিতে ব্যর্থ হয়েছেন বলে মনে করেন রিকি পন্টিং। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে, খাওয়াজার জন্য জাতীয় দলে ফেরাটা হবে বেশ কঠিন।
  • চুক্তি থেকে বাদ শন মার্শ, ফিরলেন মিচেল মার্শ
    স্টিভ ওয়াহ ও মার্ক ওয়াহর গল্পটা অনেকের জানা। স্টিভ যখন বাদ পড়লেন, তার জায়গায় প্রথমবারের মতো অস্ট্রেলিয়া দলে সুযোগ পেয়েছিলেন চার মিনিটের ছোট ভাই মার্ক ওয়াহ। যদিও প্রথমবার নয়, তবু শন ও মিচেল মার্শের ক্ষেত্রেও অনেকটা হয়ে গেল একইরকম। অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন বড় ভাই শন মার্শ, চুক্তিতে ফিরলেন ছোট ভাই মিচেল মার্শ।
  • চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন খাওয়াজা
    চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান উসমান খাওয়াজা।
  • মার্শ-খাওয়াজা মিডল-অর্ডারে মানিয়ে নেবে, বিশ্বাস কোচের
    দুই টপ অর্ডার ব্যাটসম্যান শন মার্শ ও উসমান খাওয়াজা দলের প্রয়োজনে খেলছেন মিডল অর্ডারে। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারের বিশ্বাস, নতুন ব্যাটিং পজিশনে মানিয়ে নিতে পারবেন দুই বাঁহাতি ব্যাটসম্যান।
  • খাওয়াজার সেঞ্চুরিতে সিরিজ অস্ট্রেলিয়ার
    উসমান খাওয়াজার দারুণ সেঞ্চুরির পর সিরিজ নির্ধারণী ম্যাচে ঘুরে দাঁড়িয়েছিল ভারত। লক্ষ্যটা ছিল নাগালেই। তবে স্বাগতিকদের কেউ খাওয়াজার মতো টানতে পারলেন না দলকে। বোলারদের সম্মিলিত চেষ্টায় সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া।
  • খাওয়াজার প্রথমে ম্লান কোহলির ৪১তম সেঞ্চুরি
    ছন্দে ফেরা অ্যারন ফিঞ্চ একটুর জন্য পেলেন না তিন অঙ্কের দেখা। উদ্বোধনী জুটিতে তার সঙ্গী উসমান খাওয়াজা ভাসলেন ক্যারিয়ারে প্রথম ওয়ানডে সেঞ্চুরির উচ্ছ্বাসে। তাদের প্রায় দুইশ রানের জুটির ওপর ভর করে অস্ট্রেলিয়া পেল লড়াইয়ের পুঁজি। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ জেতার আশা জাগিয়েছিলেন বিরাট কোহলি। তবে অধিনায়কের দারুণ চেষ্টাও যথেষ্ট ছিল না। সম্মিলিত চেষ্টায় রোমাঞ্চকর লড়াইয়ে জয় তুলে নিল সফরকারীরা।
  • খাওয়াজা-পেইনের বীরত্বে অস্ট্রেলিয়ার স্মরণীয় ড্র
    ইতিহাস ছিল বিপক্ষে, বিরুদ্ধ ছিল বাস্তবতা। অপেক্ষায় ছিল পরাজয়। কিন্তু হাল না ছাড়া মানসিকতার কাছে হার মানল সব পারিপার্শ্বিকতা। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় প্রতিরোধ গড়লেন উসমান খাওয়াজা। লড়াইয়ে নিজেকে উজাড় করে দিলেন অধিনায়ক টিম পেইন। হারের মুখ থেকে অসাধারণ এক ড্র আদায় করে ছাড়ল অস্ট্রেলিয়া।
  • খাওয়াজার পর ইংলিশদের ভোগালেন দুই মার্শ
    কাঙ্ক্ষিত সেঞ্চুরি ছুঁয়ে আরও অনেক দূর এগিয়ে গেলেন উসমান খাওয়াজা। তিন অঙ্কের খুব কাছে গিয়ে দিন শেষ করলেন শন মার্শ। হাফ সেঞ্চুরি পেরিয়ে ছুটছেন আরেক মার্শ, মিচেল। অস্ট্রেলিয়ার লিডও তাই হয়ে উঠছে হৃষ্টপুষ্ট।
  • বাংলাদেশকে সমীহ খাওয়াজার
    বাংলাদেশের বিপক্ষে উসমান খাওয়াজা খেলেছেন মোটে একটা ম্যাচ। টি-টোয়েন্টি ক্রিকেটে ক্যারিয়ার সেরা ৫৮ রানের ইনিংস খেলেছেন বিশ্বকাপের সেই দেখাতেই। সেখানে খুব একটা সুবিধা করতে না পারা প্রতিপক্ষের প্রতি অস্ট্রেলিয়ার এই টপ অর্ডার ব্যাটসম্যানের অগাধ শ্রদ্ধা। 
  • আজহারের দ্বি-শতকের পর অস্ট্রেলিয়ার রান উৎসব
    অস্ট্রেলিয়াকে চাপে ফেলার পরিকল্পনা ভেস্তে গেছে মিসবাহ-উল-হকের। দারুণ এক শতক উপহার দিয়েছেন ডেভিড ওয়ার্নার, তিন অঙ্ক ছোঁয়ার পথে আছেন উসমান খাওয়াজা। আজহার আলির দ্বি-শতকে বড় সংগ্রহ গড়া পাকিস্তানই দ্বিতীয় টেস্টে এখন চাপে।
  • দারুণ জয়ে হোয়াইটওয়াশ এড়াল অস্ট্রেলিয়া
    তিন অভিষিক্ত; একাদশে পাঁচ পরিবর্তন। দল যেমন নতুন চেহারার, বদলে গেল অস্ট্রেলিয়ার পারফরম্যান্সও। প্রথম দুই টেস্টে ভীষণ বিবর্ণ দলটিই এবার উজ্জ্বল। দারুণ জয়ে এড়িয়েছে হোয়াইটওয়াশ।
  • খাওয়াজার দিন জুড়ে ব্যাটিংয়ে এগিয়ে অস্ট্রেলিয়া
    পরিস্থিতি ছুঁড়ে দিয়েছিল চ্যালেঞ্জ। সেসবকে আপন করে নিয়ে উসমান খাওয়াজা রাঙিয়েছেন সাফল্যের আলোয়। টেস্ট ক্যারিয়ারে প্রথমবার ওপেন করতে নেমে উপহার দিয়েছেন অসাধারণ এক অপরাজিত সেঞ্চুরি। অভিষেক ইনিংসে পিটার হ্যান্ডসকম করেছেন অর্ধশতক। অস্ট্রেলিয়া নিয়েছে লিড।