• নারাইনের বোলিং অ্যাকশনে ‘সমস্যা নেই’
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচের আগে দারুণ এক সুসংবাদ পেল কলকাতা নাইট রাইডার্স। সুনিল নারাইনের বোলিং অ্যাকশনে কোনো ত্রুটি পাওয়া যায়নি বলে জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। সতর্ক করাদের তালিকা থেকেও নাম কেটে দেওয়া হয়েছে ক্যারিবিয়ান এই স্পিনারের।
  • বাদ হোপ, ফিরলেন হেটমায়ার-ব্রাভো
    ইংল্যান্ড সফরটা একেবারেই ভালো কাটেনি শেই হোপের। আসছে নিউ জিল্যান্ড সফরের দলে তাই জায়গা হয়নি এই কিপার-ব্যাটসম্যানের। আর ইংল্যান্ড সফরকে ‘না’ করা শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো ও কিমো পল ফিরেছেন কিউইদের বিপক্ষে সিরিজের দলে।
  • ‘নারাইনকে হারানো কলকাতার জন্য বড় ক্ষতি নয়’
    ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ, বোলিংয়ে ভালো কিছু করতে পারেননি। এর উপর আবার প্রশ্নবিদ্ধ হয়েছে সুনিল নারাইনের বোলিং অ্যাকশন। নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে তাকে সবশেষ ম্যাচে খেলায়নি কলকাতা নাইট রাইডার্স। কেভিন পিটারসেন অবশ্য ক্যারিবিয়ান এই স্পিন বোলিং অলরাউন্ডারের অনুপস্থিতিতে দলটির খুব বেশি ক্ষতি দেখছেন না।
  • বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ায় অবাক নারাইন ও কলকাতা
    শেষবার আইপিএলে বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পর থেকে ৬০-এর ওপর ম্যাচ খেলে ফেলেছেন সুনিল নারাইন। চলতি আসরে ষষ্ঠ ম্যাচ খেলার সময় আবারও প্রশ্ন তোলা হলো তার অ্যাকশন নিয়ে। দীর্ঘ পাঁচ বছর পর হুট করে তাকে সতর্ক করাদের তালিকাতে রাখায় অবাক কলকাতা নাইট রাইডার্স। বিস্মিত নারাইন নিজেও।
  • আবার প্রশ্নবিদ্ধ নারাইনের বোলিং অ্যাকশন
    রুদ্ধশ্বাস ম্যাচে কলকাতা নাইট রাইডার্সকে জয় এনে দেওয়ার আনন্দের পরপরই সুনিল নারাইন পেলেন দুঃসংবাদ। তার বোলিং অ্যাকশন নিয়ে আম্পায়ারদের সংশয় জেগেছে আবারও।
  • কিপিংয়ে রাহুলকে চান না লারা
    লোকেশ রাহুলের ব্যাটিংয়ে মুগ্ধ ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তির মতে, এমন একজন ব্যাটসম্যানকে বাড়তি চাপ থেকে মুক্ত রাখা উচিত। তাই ভারতীয় দলে রাহুলকে কিপার নয়, বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে দেখতে চান তিনি। উইকেটের পেছনের দায়িত্বে তার পছন্দ রিশাব পান্ত।
  • ক্যারিবিয়ান ক্রিকেটে নতুন দায়িত্বে ওয়ালশ
    কয়েক দফায় বিচ্ছিন্নভাবে ক্যারিবিয়ান মেয়েদের দলের সঙ্গে কাজ করেছেন কোর্টনি ওয়ালশ। এবার তিনি পেলেন লম্বা সময়ের বড় দায়িত্ব। ছেলেদের ক্রিকেটের এই কিংবদন্তিকে ওয়েস্ট ইন্ডিজ নারী দলের প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়েছে।
  • নিউ জিল্যান্ড সফরের অনুমতি পেল পাকিস্তান-উইন্ডিজ
    করোনাভাইরাস পরিস্থিতিতে এখনও নিউ জিল্যান্ডের সীমান্ত বন্ধ। এর মাঝেই পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে সেখানে সফরের অনুমতি দিয়েছে দেশটির সরকার। আগামী নভেম্বরে নিউ জিল্যান্ডে ফিরতে পারে ক্রিকেট।
  • ‘রাসেল চ্যালেঞ্জ’ নিতে মুখিয়ে বোল্ট
    ব্যাটসম্যান আন্দ্রে রাসেল সব বোলারের কাছেই ভয়ঙ্কর এক নাম। তার বিপক্ষে বোলিং করা কতটা কঠিন, তা জানেন ও বোঝেন ট্রেন্ট বোল্ট। পুরনো অভিজ্ঞতাও আছে তার। আবারও সেই চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন নিউ জিল্যান্ডের এই পেসার।
  • নারী ক্রিকেটের দ্বিপাক্ষিক সিরিজে ডিআরএস
    নারী ক্রিকেটে ডিসিশন রিভিউ সিস্টেমের (ডিআরএস) ব্যবহার এতদিন ছিল কেবল আইসিসির আসরগুলোতে। প্রথমবারের মতো এবার দ্বিপাক্ষিক সিরিজেও দেখা যাবে এই প্রযুক্তি। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজে থাকবে রিভিউ নেওয়ার সুযোগ।
  • আইপিএলে অনেক ‘স্যালুট’ দিতে চান কটরেল
    বোলিং দিয়ে যতটা, শেলডন কটরেল সম্ভবত তার চেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছেন উদযাপন দিয়ে। উইকেট পেলেই সামরিক কায়দায় খানিকটা মার্চপাস্ট করে ঠুকে দেন স্যালুট! এবারের আইপিএলে নিজের সেই উদযাপন অনেকবার দেখাতে চান এই ক্যারিবিয়াস পেসার, স্মরণীয় করে রাখতে চান নিজের প্রথম আইপিএল।
  • ‘কেউ ব্ল্যাক লাইভস ম্যাটার ভোলেনি’, হোল্ডিংকে আর্চার
    ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের প্রতি সংহতি জানাতে ম্যাচ শুরুর আগে খেলোয়াড়দের হাঁটু গেড়ে বসা বন্ধ করে দেওয়ায় কদিন আগে ইসিবির সমালোচনা করেন মাইকেল হোল্ডিং। ক্যারিবিয়ান কিংবদন্তিকে আশ্বস্ত করে জফ্রা আর্চার জানালেন, বিশ্বজুড়ে চলা এই আন্দোলন ভুলে যায়নি ইংল্যান্ডের ক্রিকেট।
  • স্লোয়ার ডেলিভারির নতুন চমক আনছেন ব্রাভো
    করোনাভাইরাসের কারণে পাওয়া লম্বা বিরতিতে নতুন এক ধরনের স্লোয়ার ডেলিভারি নিয়ে কাজ করেছেন ডোয়াইন ব্রাভো। এবারের আইপিএলেই নিজের সেই ঝলক দেখাতে চান ক্যারিবিয়ান অলরাউন্ডার। এই আসরে ভাঙতে চান নিজের রেকর্ডও।
  • সিমন্স-ব্রাভোর ব্যাটে সিপিএল শিরোপা ত্রিনবাগোর
    ভালো শুরু পাওয়া সেন্ট লুসিয়া জুকসের সংগ্রহ খুব একটা বড় হতে দিলেন না কাইরন পোলার্ড। দারুণ ব্যাটিংয়ে বাকিটুকু সারলেন লেন্ডল সিমন্স ও ডোয়াইন ব্রাভো। অবিচ্ছিন্ন শতরানের জুটিতে ত্রিনবাগো নাইট রাইডার্সকে এনে দিলেন সিপিএল শিরোপা।
  • ক্যারিয়ার শেষের ছবি আঁকছেন স্যামি
    আগামী ডিসেম্বরে বয়স পূর্ণ হবে ৩৭, ভাটার টান নিজের পারফরম্যান্সেও। ড্যারেন স্যামি বুঝে গেছেন, তার ক্যারিয়ার পৌঁছে গেছে গোধূলি বেলায়। ক্যারিয়ারের ইতি টানার সম্ভাব্য পথ তাই ভাবতে শুরু করেছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। তার  চাওয়া, সেন্ট লুসিয়ায় নিজের নামে নামকরণ হওয়া স্টেডিয়ামে ঘরের দর্শকদের সামনে বিদায় জানাবেন টি-টোয়েন্টি ক্রিকেটকে।
  • ১০ ছক্কায় ১০০, পুরানের নতুন স্বাদ
    বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় এখন বেশ কাঙ্ক্ষিত নাম নিকোলাস পুরান। ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলেরও তিনি গুরুত্বপূর্ণ অংশ। তবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি ছিল না বাঁহাতি এই ব্যাটসম্যানের। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বিস্ফোরক ব্যাটিংয়ে সেই স্বাদ এবার পেয়ে গেলেন পুরান। নিজের প্রথম সেঞ্চুরিতে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সেকে এনে দিলেন দারুণ জয়।
  • ৯ ছক্কায় পোলার্ডের ৭২
    কাইরন পোলার্ড যখন ব্যাটিংয়ে নামলেন, পাঁচ উইকেট হারিয়ে ধুঁকছিল দল। জয়ের জন্য চাই ওভারপ্রতি ১১ রানের বেশি। সেখান থেকে কী দুর্দান্ত এক ইনিংসই না খেললেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। ঝড়ো ইনিংসে দলকে রোমাঞ্চকর জয় উপহার দিয়ে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • টি-টোয়েন্টিতে ৫০০ উইকেটের চূড়ায় ব্রাভো
    আগের ম্যাচেই ফুরোতে পারত অপেক্ষা। কিন্তু চার ওভারে পাননি কোনো উইকেট। পরের ম্যাচে লাগল কেবল চার বল। প্রথম বোলার হিসেবে ডোয়াইন ব্রাভো পা রাখলেন ৫০০ টি-টোয়েন্টি উইকেটের চূড়ায়।
  • ‘কালু’ ডাকা নিয়ে ইশান্তের ওপর ক্ষোভ নেই স্যামির
    বর্ণবাদী নামে ডাকা নিয়ে ইশান্ত শর্মার ওপর কোনো ক্ষোভ পুষে রাখেননি ড্যারেন স্যামি। ওই অধ্যায় পেছনে ফেলে তিনি তাকাচ্ছেন সামনে। তবে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ক্যারিবিয়ান অধিনায়ক বলছেন, ভবিষ্যতে এমন কিছু হলে আবারও উচ্চকিত হবেন তিনি।
  • ১৫ বছর আগের টস বিতর্ক ও ‘অটল’ পন্টিং
    টস জয়ের পর রিকি পন্টিংয়ের সিদ্ধান্ত নিয়ে তোলপাড়, এরপর স্নায়ুক্ষয়ী চার দিনে রোমাঞ্চকর লড়াই। ২০০৫ অ্যাশেজের এজবাস্টন টেস্ট আলাদা জায়গা নিয়ে আছে ক্রিকেট ইতিহাসের রুদ্ধশ্বাস লড়াইগুলির মধ্যে। সেই ম্যাচ শুরুর ১৫ বছর পূর্তিতে ওই সময়ের অস্ট্রেলিয়া অধিনায়ক পন্টিং শোনালেন টস জয়ের পর তার বিতর্কিত সিদ্ধান্তের প্রেক্ষাপট।
  • স্মিথ-পোলার্ডদের আইপিএলের পথ পরিষ্কার হলো
    অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজ স্থগিত হয়ে গেল অনির্দিষ্টকালের জন্য। অক্টোবরের ৪, ৬ ও ৯ তারিখ হওয়ার কথা ছিল এই সিরিজ। এটি স্থগিত হওয়ায় দুই দলের ক্রিকেটারদের আইপিএলে অংশ নেওয়ার পথ পরিষ্কার হলো আরও।
  • আইপিএলের জন্য উইন্ডিজ সফরের সময় পাচ্ছে না দ. আফ্রিকা!
    দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে উন্মুখ ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু আইপিএলের জন্য সেপ্টেম্বরে সময় বের করতে না পারা প্রোটিয়ারা অনির্দিষ্ট সময়ের জন্য স্থগিত করেছে ক্যারিবিয়ান সফর।
  • উইন্ডিজকে হারিয়ে উইজডেন ট্রফি ইংল্যান্ডের
    পুরো একটি দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় কাজটা কঠিন হয়ে গিয়েছিল ইংল্যান্ডের জন্য। তারপরও, ক্যারিবিয়ানদের বাজে ব্যাটিং আর নিজেদের দারুণ বোলিং-ফিল্ডিংয়ে শেষ পর্যন্ত সহজেই জিতেছে জো রুটের দল। প্রথম টেস্টে হারা ইংলিশরা ঘুরে দাঁড়িয়ে পুনরুদ্ধার করেছে উইজডেন ট্রফি।
  • কিংবদন্তি সোবার্সের ৫ অমর কীর্তি
    ব্যাটিংয়ে তাকে রাখতে হয় সর্বকালের সেরাদের ছোট্ট তালিকায়। শুধু বোলিং দিয়েও জায়গা করে নিতে পারতেন ওয়েস্ট ইন্ডিজ দলে। ফিল্ডিংয়ে ছিলেন অসাধারণ। সব মিলিয়ে স্যার গ্যারি সোবার্স যেন আদর্শ এক অলরাউন্ডারের প্রতিচ্ছবি। সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে যেমন প্রায় অবিসংবাদিত স্যার ডন ব্র্যাডম্যান, তেমনি সোবার্সকে মনে করা হয় সর্বকালের সেরা ক্রিকেটার। জীবনের পথচলায় এই ক্যারিবিয়ান কিংবদন্তি পূর্ণ করলেন ৮৪ বছর।
  • বৃষ্টিতে ভেসে গেল ম্যানচেস্টার টেস্টের চতুর্থ দিন
    আবহাওয়ার পূর্বাভাসেই ছিল শঙ্কা, হলোও তাই। বৃষ্টিতে ভেসে গেল ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় টেস্টের চতুর্থ দিন। লম্বা সময় অপেক্ষা করেও বল মাঠে গড়াল না।
  • ব্রডের আঘাতে এলোমেলো উইন্ডিজ
    সকালে ৪ উইকেট নিয়ে গুটিয়ে দিলেন ক্যারিবিয়ানদের প্রথম ইনিংস। শেষ বেলায় ২ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুতেও নাড়িয়ে দিলেন সফরকারীদের। স্টুয়ার্ট ব্রডের দারুণ বোলিংয়ে তৃতীয় টেস্টে জয়ের পথে এগিয়ে গেছে ইংল্যান্ড।
  • ব্রড ঝড়ের পর বিপদে উইন্ডিজ
    দিনের শুরুতে দারুণ বোলিংয়ে ঘুরে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় নতুন বলে কাঁপিয়ে দেয় ইংলিশদের। দিক হারা দলকে ঝড়ো ব্যাটিংয়ে টানেন স্টুয়ার্ট ব্রড। পরে বোলিংয়েও রাখেন অবদান। সঙ্গে অন্যরাও এগিয়ে আসায় ম্যাচে নিয়ন্ত্রণ দৃঢ় করেছে ইংল্যান্ড।
  • অ্যামব্রোসের ২৬ বছর পর রোচ
    সেই ১৯৯৪ সালে ২০০ টেস্ট উইকেট পূর্ণ করেছিলেন কার্টলি অ্যামব্রোস। সময়ের পরিক্রমায় তিনি ৩০০ পেরিয়ে ছুঁয়েছিলেন ৪০০ টেস্ট উইকেট। এরপর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান, সেটিও প্রায় দুই দশক হতে চলল। দীর্ঘ এই সময়ে ২০০ উইকেটের ক্লাবে জায়গা করে নিতে পারছিলেন না ওয়েস্ট ইন্ডিজের আর কেউ। অবশেষে সেই খরা ঘোচালেন কেমার রোচ।
  • পোপ-বাটলারের ব্যাটে ইংল্যান্ডের দৃঢ় ভিত
    সিরিজে রান ছিল না অলি পোপের ব্যাটে। দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল জস বাটলারের। খুব প্রয়োজনের সময় দাঁড়িয়ে গেলেন দুই ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • উইজডেন ট্রফি হয়ে যাচ্ছে ‘রিচার্ডস-বোথাম ট্রফি’
    উইজডেন ট্রফির ফয়সালা হতে যাচ্ছে শুক্রবার শুরু হতে যাওয়া ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে। এটিই শেষবার! উইজডেন ট্রফির জন্য আর লড়াই করবে না ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। দুই দেশের ক্রিকেট লড়াইয়ের নাম যাচ্ছে পাল্টে। পরের সিরিজ থেকে এই দুই দলের লড়াইয়ের কেতাবি নাম হবে ‘রিচার্ডস-বোথাম ট্রফি।’
  • তৃতীয় টেস্টের দলে ফিরলেন আর্চার-অ্যান্ডারসন-উড
    এই যাত্রায় কমের ওপর দিয়ে বেঁচে যাওয়া জফ্রা আর্চার অনুমিতভাবে জায়গা পেয়েছেন তৃতীয় টেস্টের দলে। বিশ্রাম কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচের দলে ফিরেছেন জেমস অ্যান্ডারসন ও মার্ক উড।
  • আর্চারের পাশে সবাইকে চান হোল্ডার
    মাঠের লড়াইয়ে এখন প্রবল প্রতিপক্ষ জেসন হোল্ডার ও জফ্রা আর্চার। তবে লড়াই তো একটা চলছে মাঠের বাইরেও, যা ক্রিকেট ছাপিয়ে ছুঁয়ে যায় জীবনের সীমানা। বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে এক কাতারেই সামিল দুজন। বিশ্ব ক্রিকেটের স্বার্থেই আর্চারের পাশে থাকা উচিত সবার, বলছেন হোল্ডার।
  • শেষ টেস্টে হোপকে বিশ্রাম দেওয়ার পরামর্শ অ্যামব্রোসের
    টেস্টে নিজেকে হারিয়ে খোঁজা শেই হোপের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন কার্টলি অ্যামব্রোস। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি এই পেসার ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে তরুণ ব্যাটসম্যানকে বিশ্রামের পরামর্শ দিয়েছেন।
  • দারুণ জয়ে সমতা ফেরাল ইংল্যান্ড
    ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সময়ও যেন ইংল্যান্ডের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছিল। সেই লড়াইয়ে জিতে টেস্ট সিরিজে সমতা ফিরিয়েছে জো রুটের দল। পঞ্চম দিন সকালে তারা টি-টোয়েন্টি ঘরানার ব্যাটিংয়ের পর দারুণ বোলিংয়ে গুটিয়ে দিয়েছে ক্যারিবিয়ানদের।
  • ব্যাটিং ধসে চাপে উইন্ডিজ
    ব্যাটিং ধসে দ্বিতীয় টেস্টে চাপে পড়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। নাটকীয় মোড় নিয়েছে সিরিজের দ্বিতীয় টেস্ট। তাদের পরিস্থিতি হতে পারতো আরও খারাপ। কোনোমতে ফলোঅন এড়াতে পেরেছে সফরকারীরা। বড় লিড নেওয়া ইংল্যান্ড রান তুলছে দ্রুত। শেষ দিনে ওল্ড ট্র্যাফোর্ডে হাতছানি দিচ্ছে রোমাঞ্চকর লড়াইয়ের।
  • বৃষ্টিতে ভেসে গেল ম্যানচেস্টার টেস্টের তৃতীয় দিন
    বৃষ্টিতে ভেসে গেছে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে সমতা ফেরানোর কাজটা এতে আরও কঠিন হয়ে গেল ইংল্যান্ডের জন্য।
  • স্টোকস-সিবলির সেঞ্চুরির পর চাপে উইন্ডিজ
    উইকেটে বোলারদের জন্য বেশ সহায়তা আছে, কন্ডিশনও সহায়ক। ইংলিশ ব্যাটসম্যানদের দারুণ পরীক্ষা নিলেন ক্যারিবিয়ান পেসাররা। মাটি কামড়ে কঠিন সময় পার করে দেওয়া বেন স্টোকস, ডম সিবলি পেলেন সেঞ্চুরির দেখা। তাদের আড়াইশ ছাড়ানো জুটিতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে ইংল্যান্ড। জবাবে ইনিংসের শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের; দিনের শেষ বেলায় হারিয়েছে উইকেট।
  • সিবলি-স্টোকসের ব্যাটে ইংল্যান্ডের ভিত
    জমে যাওয়া জুটি ভাঙার সুবর্ণ সুযোগ পেয়ে হারালেন জেসন হোল্ডার; স্লিপে ডম সিবলির সহজ ক্যাচ মুঠোয় জমাতে পারলেন না ক্যারিবিয়ান অধিনায়ক। জীবন পেয়ে সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছেন সিবলি। তার সঙ্গে বেন স্টোকসের শতরানের জুটিতে দ্বিতীয় টেস্টে বড় সংগ্রহের ভিত গড়েছে ইংল্যান্ড।
  • হোল্ডারের ক্যারিয়ার সেরা রেটিং ও র‍্যাঙ্কিং
    দুর্দান্ত বোলিং করে নতুন উচ্চতা স্পর্শ করেছেন জেসন হোল্ডার। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ক্যারিয়ার সেরা বোলিংয়ে হাতে ধরা দিয়েছে নতুন অর্জন। প্রথমবারের মতো উঠে এসেছেন আইসিসির টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বর স্থানে। পেয়েছেন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট।
  • ‘অসাধারণ ওয়েস্ট ইন্ডিজ, অবিশ্বাস্য ওয়েস্ট ইন্ডিজ’
    ড্যানি মরিসন বলছেন, ‘জাদুকরি ওয়েস্ট ইন্ডিজ।’ মাইকেল ভনের কাছে ওয়েস্ট ইন্ডিজের জয় মনে হচ্ছে ‘অবিশ্বাস্য।’ ভিভ রিচার্ডস থেকে ব্রায়ান লারা, শচিন টেন্ডুলকার, কুমার সাঙ্গাকারা, বিরাট কোহলি, ভিভিসএল লক্ষন, ইয়ান বিশপসহ অনেকেই ক্রিকেট ফেরার ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের জয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন উচ্ছ্বসিত প্রতিক্রিয়া।
  • ‘বিশাল হৃদয়’ গ্যাব্রিয়েল ও হোল্ডারের ‘স্পেশাল’ জয়
    ইংল্যান্ড সফরের জন্য ওয়েস্ট ইন্ডিজের মূল দলে ছিলেন না শ্যানন গ্যাব্রিয়েল। চোটের কারণে পুনর্বাসনে ছিলেন এই ফাস্ট বোলার। পরে ফিটনেসে নাটকীয়ভাবে উন্নতি হওয়ায় জায়গা পেয়ে যান দলে। সেই তিনিই প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত জয়ের নায়ক! ম্যাচ সেরা গ্যাব্রিয়েলকে তাই স্তুতির জোয়ারে ভাসিয়েছেন জেসন হোল্ডার। এই জয়টিকে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক বলছেন বিশেষ কিছু।
  • আর্চারের তোপ সামলে উইন্ডিজের দারুণ জয়
    ক্রিকেট তার সব নাটকীয়তা নিয়ে হাজির হলো সাউথ্যাম্পটন টেস্টের শেষ দিনে। ব্যাট হাতে ২৩ রানের ছোট্ট কিন্তু গুরুত্বপূর্ণ ইনিংস খেলার পর বল হাতে ক্যারিবিয়ানদের কাঁপিয়ে দিলেন জফ্রা আর্চার। তার তোপ সামলে দলকে কক্ষপথে ফেরালেন জার্মেইন ব্ল্যাকউড। এই মিডল-অর্ডার ব্যাটসম্যানের দারুণ ইনিংসে চ্যালেঞ্জিং রান তাড়ায় জয় তুলে নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • শেষ বেলার রোমাঞ্চে আশায় উইন্ডিজ
    জ্যাক ক্রলি ও বেন স্টোকসের জুটিতে ওয়েস্ট ইন্ডিজের হাত থেকে লাগাম হাতছাড়া হতে বসেছিল। দারুণ এক ডেলিভারিতে আবার স্টোকসকে ফেরালেন জেসন হোল্ডার। ক্রলিকে বিদায় করলেন আলজারি জোসেফ। ৭ বলের মধ্যে পাল্টে গেল দৃশ্যপট। জয়ের পাল্লা ঝুলে থাকল ক্যারিবিয়ানদের দিকেই।
  • উইন্ডিজের শতরানের লিডের পর ইংল্যান্ডের সাবধানী ব্যাটিং
    শুরুতে দলকে টানলেন ক্রেইগ ব্র্যাথওয়েট। পরে পথ দেখালেন শেন ডাওরিচ। তাদের দুই ফিফটিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে শত রানের লিড নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। জবাব দিতে নেমে সাবধানী ব্যাটিংয়ে দিনের শেষ বেলা পার করে দিয়েছেন ইংল্যান্ডের দুই ওপেনার।
  • মহাপরিকল্পনা নিয়ে আগামী মাসে শুরু হচ্ছে সিপিএল
    ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোয় এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) আয়োজনে স্থানীয় সরকার থেকে অনুমোদন পেয়েছে টুর্নামেন্ট আয়োজকরা। আগামী ১৮ অগাস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ওয়েস্ট ইন্ডিজের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি আসর। করোনাভাইরাস পরিস্থিতিতে টুর্নামেন্ট আয়োজনে নেওয়া হয়েছে বিশাল পরিকল্পনা।
  • ৬ উইকেটের পর হোল্ডারের চাওয়া সেঞ্চুরি
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে জেসন হোল্ডার নাকাল করেছেন ইংলিশ ব্যাটিং। তবে তিনি তো অলরাউন্ডার, কাজ তাই শেষ নয় এখনই! ক্যারিবিয়ান অধিনায়ক বলছেন, এবার তিনি চান ব্যাট হাতে সেঞ্চুরি।
  • হোল্ডারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে বিধ্বস্ত ইংল্যান্ড
    দুর্দান্ত একটি দিন কাটল ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডারের। নিলেন তিনটি সফল রিভিউ। ক্যারিয়ার সেরা বোলিংয়ে পেলেন ছয় উইকেট। এই অলরাউন্ডারের আলো ঝলমলে দিনে সাউথ্যাম্পটন টেস্টে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ।
  • সাকিবের ১০ বছর পর হোল্ডার
    করোনাভাইরাস বিরতির পর প্রথম আন্তর্জাতিক ম্যাচটি অসাধারণ বোলিংয়ে রাঙালেন জেসন হোল্ডার। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিলেন ৬ উইকেট। গড়লেন বিরল এক কীর্তিও। ইংল্যান্ডে ১০ বছর পর টেস্ট ইনিংসে ৫ উইকেটের স্বাদ পেলেন কোনো অধিনায়ক। সবশেষ এই অভিজ্ঞতা হয়েছিল সাকিব আল হাসানের।
  • ক্রিকেট ফেরার দিন ম্লান বৃষ্টিতে
    দীর্ঘ, ক্লান্তিকর অপেক্ষা ফুরাল। ১১৭ দিন পর মাঠে গড়াল আন্তর্জাতিক ক্রিকেট। তবে প্রত্যাবর্তনের দিনটির বেশিরভাগ সময় ভেসে গেল বৃষ্টিতে। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে সাউথ্যাম্পটন টেস্ট শুরুর দিনে খেলা হলো কেবল ৮২ মিনিট।
  • ‘এক নম্বর তো আমি’, স্টোকসের সঙ্গে লড়াই নিয়ে হোল্ডার
    প্রায় চার মাস বিরতির পর মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। বহু আলোচিত ও প্রতীক্ষিত ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শুরু হচ্ছে বুধবার। দুই দলের এই লড়াইয়ের গতিপথ অনেকটা নির্ভর করবে দুই অলরাউন্ডারের ওপর। দুজনই এই টেস্টে নেতৃত্ব দেবেন দুই দলকে। কেমন জমবে জেসন হোল্ডার ও বেন স্টোকসের লড়াই? ক্যারিবিয়ান অধিনায়ক হোল্ডার মনে করিয়ে দিলেন, র‍্যাঙ্কিংয়ের শীর্ষে তিনিই।
  • স্টোকসকে নিয়ে সতর্ক সিমন্স
    নিয়মিত ব্যাটে-বলে অবদান রেখে চলেছেন বেন স্টোকস। এখন পেলেন ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার সুযোগ। উপলক্ষ রাঙাতে উন্মুখ হয়ে থাকতে পারেন এই অলরাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স তাই সতর্ক স্টোকসকে নিয়ে।
  • ওয়েস্ট ইন্ডিজকে ৪ দিনে টেস্ট জেতার পরামর্শ লারার!
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে পাঁচ দিন টিকতে পারবে না ওয়েস্ট ইন্ডিজ, মনে করেন ব্রায়ান লারা। তাই উত্তরসূরিদের চার দিনের মধ্যে জেতার চেষ্টার পরামর্শ দিলেন ক্যারিবিয়ান কিংবদন্তি এই ব্যাটসম্যান।
  • ‘বন্ধু’ রোচকে তিনশর উচ্চতায় দেখছেন ওয়ালশ
    দুজনের বয়সের ব্যবধান ২৫ বছর। তবে একটা বড় মিল, দুই যুগে ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণের কাণ্ডারি দুজন। বোলিংই কাছাকাছি এনেছে কোর্টনি ওয়ালশ ও কেমার রোচকে, গড়ে উঠেছে বন্ধুত্ব। রোচ এখন দাঁড়িয়ে ২০০ টেস্ট উইকেটের সামনে। ওয়ালশের বিশ্বাস, চোটে না পড়লে ৩০০ উইকেট পর্যন্ত অনায়াসেই যেতে পারবেন রোচ।
  • ধোনির জন্মদিনে ব্রাভোর গান ‘হেলিকপ্টার ৭’
    ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে অনেক কৌতূহলের মধ্যেই মঙ্গলবার ৩৯ বছর পূর্ণ করলেন মহেন্দ্র সিং ধোনি। ব্যাটিং ও নেতৃত্বে নিজেকে অনন্য উচ্চতায় তুলে নেওয়া ক্রিকেটারের জন্মদিনে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে ধোনিকে সবচেয়ে বড় উপহারটি দিলেন সম্ভবত ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার নতুন গান বেঁধেছেন ধোনিকে নিয়ে।
  • ক্যারিবীয় মহানায়ক যেবার খেলেছিলেন ঢাকায়
    চোটের কাছে হার মেনে ৩৩ বছর বয়সেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন এভারটন উইকস। কিন্তু ক্রিকেট প্রেমে মগ্ন মনের তেষ্টা তো তখনও মেটেনি! আত্মার খোরাক জোগাতে তাই প্রথম শ্রেণির ক্রিকেট, এমসিসি, কমনওয়েলথ একাদশের মতো দলগুলিতে খেলে গেছেন উইকস। সফরও করেছেন অনেক। সেই পথচলাতেই একবার তার পা পড়েছিল ঢাকায়।
  • অ্যান্ডারসনের বোলিংয়ের মুগ্ধ দর্শক রোচ
    কদিন পরই দুজন হবেন প্রবল প্রতিপক্ষ। দুই দলের পেস আক্রমণের মূল অস্ত্র তারা দুজন। তবে মাঠের লড়াই শুরুর আগে একজন কেবলই আরেকজনের ভক্ত। ক্যারিবিয়ান ফাস্ট বোলার কেমার রোচ বলছেন, ইংলিশ পেসার জিমি অ্যান্ডারসনের বোলিং মুগ্ধ হয়ে দেখেন তিনি।
  • ক্যারিবিয়ানদের আত্মবিশ্বাস যোগাচ্ছে হেডিংলি টেস্ট জয়
    ইংল্যান্ডে সবশেষ সফরের টেস্ট জয়ের স্মৃতি থেকে আত্মবিশ্বাস পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। কোচ ফিল সিমন্স জানিয়েছেন, হেডিংলি টেস্টের সাফল্যের পথ ধরে এগিয়ে যেতে চান এবার।
  • রিজার্ভ থেকে উইন্ডিজ টেস্ট দলে গ্যাব্রিয়েল
    চোট থেকে সেরে ওঠা শ্যানন গ্যাব্রিয়েল ভালো করেছেন প্রস্তুতি ম্যাচে। ফিটনেসের প্রমাণ দিয়ে অভিজ্ঞ এই পেসার রিজার্ভ থেকে জায়গা করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে।
  • স্টোকসদের জার্সিতেও থাকছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’
    ওয়েস্ট ইন্ডিজ ঘোষণা দিয়েছে আগেই। এবার জানাল ইংল্যান্ডও। আসন্ন টেস্ট সিরিজে ক্যারিবিয়ানদের মতো ইংলিশ ক্রিকেটারদের জার্সিতেও খোদাই করা থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার।’
  • সিমন্সকে বরখাস্তের ভাবনা নেই ওয়েস্ট ইন্ডিজের
    প্রধান কোচ ফিল সিমন্সের চাকরি হুমকিতে নেই বলে জানিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। এই পদের জন্য সিমন্সই সঠিক ব্যক্তি বলে মনে করেন বোর্ড প্রেসিডেন্ট রিকি স্কেরিট।
  • চলে গেলেন ক্যারিবিয়ান কিংবদন্তি এভারটন উইকস
    ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি স্যার এভারটন উইকস আর নেই। দীর্ঘদিন অসুস্থতায় ভুগে বুধবার বারবাডোজে নিজ বাড়িতে মারা গেছেন সাবেক এই ব্যাটসম্যান।
  • ওয়েস্ট ইন্ডিজ কোচ সিমন্সকে বরখাস্তের দাবি
    ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ ফিল সিমন্সকে বরখাস্ত করার দাবি তুলেছেন বারবাডোজ ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান কনডে রিলে। ইংল্যান্ডে টিম হোটেলে ‘জীবাণুমুক্ত’ পরিবেশ থেকে বেরিয়ে শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিয়ে সিমন্স সফরে থাকা বাকি ক্যারিবিয়ানদের ‘জীবন ঝুঁকিতে ফেলেছেন’ বলে মনে করেন এই বোর্ড পরিচালক।
  • হোল্ডারদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের জার্সিতে খোদাই করা থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার।’ বিশ্বজুড়ে চলা বর্ণবাদ বিরোধী আন্দোলনে একাত্মতা জানাতে ও বর্ণবাদ নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য এই উদ্যোগ নিয়েছে ক্যারিবিয়ানরা।
  • শেষকৃত্যে যোগ দিয়ে ঘরবন্দি উইন্ডিজ কোচ
    ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট শুরুর দিন এগিয়ে আসছে। কিন্তু প্রস্তুতি পর্বের একটা উল্লেখযোগ্য সময় ওয়েস্ট ইন্ডিজ দল পাচ্ছে না কোচ ফিল সিমন্সকে। ম্যানচেস্টারে টিম হোটেলে ‘জীবাণুমুক্ত’ পরিবেশ থেকে বেরিয়ে একটি শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেওয়ার পর হোটেল কক্ষেই স্বেচ্ছা-আইসোলেশনে আছেন সিমন্স।
  • ক্যারিবিয়ান বোলিং আক্রমণ নিয়ে সতর্ক ইংল্যান্ড
    ক্যারিবিয়ানে খুব ভুগিয়েছিলেন কেমার রোচ, আলজারি জোসেফ, শ্যানন গ্যাব্রিয়েলরা। তাদের দারুণ বোলিংয়ের জন্য যে সিরিজ হেরে আসতে হয়েছিল মনে আছে জো রুটের। ইংলিশ টেস্ট অধিনায়ক জানালেন, ঘরের মাঠে তাদের মুখোমুখি হতে এবার প্রস্তুত তারা।
  • ‘ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজ হবে লিটমাস টেস্ট’
    প্রায় চার মাস পর ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে মাঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। করোনাভাইরাস পরিস্থিতিতে কোন রূপে ধরা দেবে ক্রিকেট, গোটা ক্রিকেট বিশ্বই তাকিয়ে থাকবে আগ্রহ নিয়ে। আগামী মাসের এই টেস্ট সিরিজটিকে তাই ‘লিটমাস টেস্ট’ হিসেবে দেখছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক শন পোলক।
  • ডি ভিলিয়ার্সের জন্য ডাবল সেঞ্চুরি পাননি গেইল!
    যদি এবি ডি ভিলিয়ার্স না নামতেন আর অমন করে বোলারদের ওপর চড়াও না হতেন-কি হতে পারতো এখনও ভাবেন ক্রিস গেইল। ক্যারিবিয়ান বিস্ফোরক এই ওপেনারের বিশ্বাস, তেমনটা না হলে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে সেই ম্যাচে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি পেয়ে যেতেন তিনি।
  • জীবনের সঙ্গে টেস্ট ক্রিকেটের মিল দেখেন গেইল
    টি-টোয়েন্টির চোখ ধাঁধানো সাফল্যে প্রায়ই আড়ালে পড়ে যায় বড় দৈর্ঘ্যের ক্রিকেটে ক্রিস গেইলের অর্জন। ক্যারিবিয়ানদের হয়ে খেলেছেন একশর বেশি টেস্ট, আছে ট্রিপল সেঞ্চুরি। এই বাঁহাতি ওপেনারের কাছে টেস্ট ক্রিকেটই সবচেয়ে চ্যালেঞ্জিং। এই সংস্করণের সঙ্গে মিল খুঁজে পান জীবনের।
  • উইন্ডিজ টেস্ট দলে যুক্ত হতে পারেন গ্যাব্রিয়েল
    চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় জায়গা পাননি মূল দলে। তবে এখন পুরোপুরি ফিট হয়ে উঠেছেন শ্যানন গ্যাব্রিয়েল। ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স জানিয়েছেন, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দলে যুক্ত করা হতে পারে অভিজ্ঞ এই পেসারকে।
  • এনটিনির চোখে কঠিনতম ব্যাটসম্যান লারা
    অস্ট্রেলিয়া, ভারত সফর ছিল মাখায়া এনটিনির জন্য সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ। তবে এই দুই দেশের কেউ নয়, দক্ষিণ আফ্রিকার সাবেক এই পেসারের চোখে তার মুখোমুখি হওয়া কঠিনতম ব্যাটসম্যান ব্রায়ান লারা।
  • দুঃসময়ে ব্র্যাথওয়েটের দাওয়াই হেইন্স
    ৯ বছরের টেস্ট ক্যারিয়ারে এতটা বাজে সময় আর আসেনি ক্রেইগ ব্র্যাথওয়েটের। দুই বছর হতে চলেছে, তার ব্যাটে নেই ফিফটি। ফর্মে ফিরতে মরিয়া ওয়েস্ট ইন্ডিজের ওপেনার কথা বলেছেন এক পূর্বসূরীর সঙ্গে। কিংবদন্তি ওপেনার ডেসমন্ড হেইন্সের পরামর্শে ব্র্যাথওয়েট চেষ্টা করছেন আত্মবিশ্বাস ফিরে পেতে।
  • টেস্টে নিজেকে খুঁজে ফিরছেন হোপ
    পাঁচ বছরের টেস্ট ক্যারিয়ার, রান হয়নি দেড় হাজারও। সেঞ্চুরি কেবল দুটি! প্রায় তিন বছর আগে হেডিংলি টেস্টের দুই ইনিংসে করেছিলেন সেঞ্চুরি দুটি। এরপর শুধুই অপেক্ষা; আবারও তিন অঙ্ক ছোঁয়ার, নিজেকে মেলে ধরার। তবে হতাশ নন শেই হোপ। টেস্টে পায়ের নিচে মাটি শক্ত করতে চান নিজের সামর্থ্যে আস্থা রেখে।
  • ‘যেকোনো দলকে চ্যালেঞ্জ জানাতে পারে ক্যারিবিয়ান বোলিং’
    কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, জেসন হোল্ডাররা অনেক দিন ধরে টানছেন ওয়েস্ট ইন্ডিজকে। এরই মধ্যে চলে এসেছে বেশ কয়েকজন সম্ভাবনাময় পেসার। অভিজ্ঞতা আর তারুণ্যের মিশেলে গড়া পেস আক্রমণের সম্ভাবনায় রোমাঞ্চিত রডি ইস্টউইক। রোচ-গ্যাব্রিয়েলদের মাঝে ক্যারিবিয়ানদের সহকারী কোচ দেখছেন বিশ্বের যেকোনো দলকে চ্যালেঞ্জ জানানোর সামর্থ্য।
  • ‘সিরিজ চলার সময় আর্চারের সঙ্গে কোনো বন্ধুত্ব নয়’
    জন্ম বার্বাডোজে। অনূর্ধ্ব-১৯ পর্যায়ে খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে। স্বাভাবিকভাবেই জফ্রা আর্চারের বন্ধু আছে ক্যারিবিয়ান দলে। সেটাই ফুটে উঠল ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচের কথায়। তবে অভিজ্ঞ এই পেসার পরিষ্কার জানিয়ে দিলেন, আসছে তিন ম্যাচের সিরিজ চলার সময়ে আর্চারের সঙ্গে বন্ধুত্বের কথা ভুলে থাকবেন তারা।
  • ‘আমরা কেন গিনিপিগ’, প্রশ্ন ক্যারিবিয়ান কিংবদন্তির
    সফরে আছে নানা উদ্বেগ, শঙ্কা। কিন্তু নেই কোনো আর্থিক লাভ! অ্যান্ডি রবার্টস তাই ভেবে পাচ্ছেন না, এই দুর্যোগ সময়ে কেন ইংল্যান্ডে দল পাঠাল ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ! ক্যারিবিয়ান কিংবদন্তির প্রশ্ন, টাকা-পয়সা না পেয়ে কেন নিজেদের এভাবে গিনিপিগ বানানো হলো।
  • ‘কালু’ নামে ডেকে এখনও স্যামির ‘ভাই’
    সানরাইজার্স হায়দরাবাদে ড্যারেন স্যামিকে ‘কালু’ নামে ডাকতেন, এমন একজন ক্রিকেটার যোগাযোগ করেছেন তার সঙ্গে। একসময় স্যামি যাকে বলেছিলেন ‘আজীবনের ভাই’। ‘কালু’ নামের অর্থ জানার পরও সম্পর্ক বদলায়নি, এখনও তাকে ভাইয়ের মতোই দেখেন স্যামি। তবে ক্যারিবিয়ান অলরাউন্ডার এটিও জানালেন, ওই ক্রিকেটারের সঙ্গে তার কথা চলছে এবং তাকে বর্ণবাদের ব্যাপারটি শেখানোর চেষ্টা করছেন।
  • ইংল্যান্ডে ‘নিরাপদ’ অনুভব করছে ওয়েস্ট ইন্ডিজ
    সফরের আগে মনে ছিল উদ্বেগ, শঙ্কা। ইংল্যান্ডে পৌঁছানোর পর সে সব অনেকটাই কেটে গেছে। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার জানালেন, ম্যানচেস্টারে নিরাপদ অনুভব করছেন তারা।
  • প্রতিশোধ নয়, ব্রাভোর চাওয়া সম্মান
    বর্ণবাদ নিয়ে সতীর্থদের পাশাপাশি এবার আওয়াজ তুললেন ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার বললেন, যথেষ্ট হয়েছে বঞ্চনা, সময় এখন সম্মান ও সমতার।
  • ইশান্তের পোস্টে প্রমাণ, ক্ষমা চাওয়ার দাবি স্যামির
    আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে ড্যারেন স্যামিকে বর্ণবাদী নামে ডাকার একটা প্রমাণ মিলেছে। ইনস্টাগ্রামে ইশান্ত শর্মার পুরানো এক পোস্ট নিশ্চিত করেছে, ক্যারিবিয়ান অলরাউন্ডারকে ‘কালু’ নামে ডাকা হত।
  • ইংল্যান্ডে পৌঁছেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল
    তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ডে পৌঁছেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। করোনাভাইরাস বিরতির পর এই সিরিজ দিয়েই মাঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট।
  • সেরাদের একজন হওয়ার স্বপ্ন টমাসের
    গতির ঝড় তুলে নজর কাড়া ওশেন টমাস মুখিয়ে আছেন লাল বলে নিজের সামর্থ্য দেখাতে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট খেলতে অপেক্ষায় আছেন এই পেসার।
  • আইপিএলে স্যামি ও থিসারাকে ডাকা হতো ‘কালু’
    এতদিন যেটিকে প্রশংসা মনে করে আসছিলেন ড্যারেন স্যামি, এখন জানতে পারলেন, সেটি ছিল আসলে বর্ণবাদী ডাক! ক্যারিবিয়ান অলরাউন্ডার তাই চটেছেন বেজায়। দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক বলছেন, আইপিএল দল সানরাইজার্স হায়দরাবাদে তাকে ও শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরাকে ডাকা হতো ‘কালু’ নামে।
  • লারার ৩৭৫ ও ৫০১ রানের স্বাক্ষী যারা
    ১৯৯৪ সালের ৬ জুন। এজবাস্টনে বিকেল যখন সাড়ে ৫টা, থমকে দাঁড়াল যেন সময়। জন মরিসের বল বাউন্ডারিতে পাঠিয়ে ব্রায়ান লারা পা রাখলেন এমন এক উচ্চতায়, যেখানে আগে পা পড়েনি কোনো মানব সন্তানের। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম পাঁচশ রানের ইনিংস!
  • হেটমায়ার-ব্রাভোদের ওপর ক্ষোভ নেই বোর্ডের
    বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকলেও ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফরে যাচ্ছেন না তিন ক্রিকেটার। তবে ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার ও কিমো পলের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ নয় বোর্ড। বরং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভ বলেছেন, এই তিনজনের সিদ্ধান্ত বোর্ড মেনে নিয়েছে এবং সম্মানও করছে।
  • ইংল্যান্ড সফরকে ব্রাভো-হেটমায়ার-পলের ‘না’
    ইংল্যান্ড সফরে যাওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার ও কিমো পল। তিনটি টেস্ট খেলতে ২৫ সদস্যের দল নিয়ে ইংল্যান্ড যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।
  • তিন সপ্তাহে তিন টেস্ট খেলবে ইংল্যান্ড-উইন্ডিজ
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের সূচি চূড়ান্ত করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। অপেক্ষা এখন সরকারের অনুমোদনের, যেটিকে বলা যেতে পারে কেবল আনুষ্ঠানিকতা। পরিকল্পনামতো সবকিছু এগোলে, করোনাভাইরাস বিরতির পর এই সিরিজ দিয়েই মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট।
  • বর্ণবাদের শিকার হয়েছি আমিও: গেইল
    যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু প্রবলভাবে নাড়িয়ে দিয়েছে ক্রীড়াঙ্গনকেও। ফুটবল মাঠে চলছে প্রতিবাদ। এবার ক্রিকেট তারকা ক্রিস গেইল বললেন, ক্রিকেটেও আছে বর্ণবাদের কালো থাবা। তিনি নিজেই হয়েছেন এটির শিকার।
  • ইংল্যান্ড সফরে উইন্ডিজ দলকে সবুজ সঙ্কেত
    ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফরের সম্ভাবনা জোরাল হয়েছে আরও। টেলিকনফারেন্সে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সভায় বৃহস্পতিবার নীতিগত অনুমোদন পেয়েছে এই সফর। এখন ক্যারিবিয়ান অঞ্চলের সরকারগুলোর অনুমোদনের অপেক্ষায় আছে বোর্ড।
  • অনুশীলনে উইন্ডিজ টেস্ট দল
    ইংল্যান্ড সফর সামনে রেখে অনুশীলন শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ক্রিকেট দল।
  • শাস্তি থেকে বেঁচে গেলেন গেইল
    শঙ্কা ছিল শাস্তি পাওয়ার। তবে নিজের ব্যাখ্যায় সিপিএলের টুর্নামেন্ট কমিটিকে সন্তুষ্ট করতে পেরেছেন ক্রিস গেইল। জ্যামাইকা তালাওয়াস ফ্র্যাঞ্চাইজি ও রামনরেশ সারওয়ানকে নিয়ে বিস্ফোরক মন্তব্যের জন্য শাস্তি পেতে হচ্ছে না ক্যারিবিয়ান বাঁহাতি ওপেনারের।
  • ‘ইংল্যান্ড সফরে ক্রিকেটারদের জোর করা হবে না’
    পরিস্থিতির উন্নতির যেই না একটু আভাস মিলেছে, সিরিজ আয়োজনে পরিকল্পনা করতে বসে গেছে দুই ক্রিকেট বোর্ড। তাতে ক্রিকেটারদের অবশ্য পুরোপুরি সায় নেই। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভ জানিয়েছেন, ইংল্যান্ড সফর নিয়ে খুব উদ্বিগ্ন দেশটির ক্রিকেটাররা।
  • ওয়েস্ট ইন্ডিজে মাঠে ফিরছে ক্রিকেট
    করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ হয়ে যাওয়ার পর আবার মাঠে ফিরছে ক্রিকেট। ক্যারিবিয়ানের দ্বীপপুঞ্জ সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনসে আগামী ২২ মে থেকে শুরু হতে যাচ্ছে ভিন্সি প্রিমিয়ার লিগ (ভিপিএল) টি-টেন ক্রিকেট টুর্নামেন্ট। গত মার্চের পর এই প্রথম আইসিসির পূর্ণ সদস্য কোনো দেশে ও আন্তর্জাতিক ক্রিকেটারদের নিয়ে হতে যাচ্ছে ক্রিকেট ম্যাচ।
  • শাস্তি পেতে পারেন গেইল
    জ্যামাইকা তালাওয়াস ফ্র্যাঞ্চাইজি ও রামনরেশ সারওয়ানকে নিয়ে ক্রিস গেইলের মন্তব্যের পর পেরিয়ে গেছে দুই সপ্তাহর বেশি। তবে প্রসঙ্গটি চাপা পড়ে যায়নি এখনই। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট রিকি স্কেরিটের যা ইঙ্গিত, তাতে বিস্ফোরক মন্তব্যের জন্য শাস্তি পেতে পারেন এই বিস্ফোরক ব্যাটসম্যান।
  • নিজেকে ৯ নম্বরে দেখে অবাক ব্রাভো
    টি-টোয়েন্টিতে তিনি মিডল অর্ডারে ব্যাট করেন নিয়মিতই। কখনও কখনও টপ অর্ডারেও। সেই ডোয়াইন ব্রাভোর নাম এখনকার ওয়েস্ট ইন্ডিজ দলের ব্যাটিং অর্ডারে থাকছে ৯ নম্বরে! দলের শক্তি দেখে বিস্মিত ব্রাভোর বিশ্বাস, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জয়ী দলটির চেয়েও ভালো ওয়েস্ট ইন্ডিজের এই দল।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বণ্টন হাস্যকর: হোল্ডিং
    দুই টেস্টের সিরিজে যে পয়েন্ট, পাঁচ টেস্টের সিরিজেও তাই- আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের এমন পয়েন্ট বন্টন পদ্ধতির সমালোচনা করেছেন মাইকেল হোল্ডিং। ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি পেসারের কাছে পুরো বিষয়টি হাস্যকর।
  • নিজের চোখে লারার সেরা ১০ মুহূর্ত
    তাকে বলা হতো ‘প্রিন্স অব ত্রিনিদাদ’, আসলে ব্রায়ান লারা ছিলেন ২২ গজের রাজা। ব্যাট হাতে রাজত্ব করতেন প্রবল দাপটে, দুমড়ে-মুচড়ে দিতেন প্রতিপক্ষের বোলিং আক্রমণ আর মনোবল। ক্রিকেট ইতিহাসের সেরা কিছু ইনিংস এসেছে তার ব্যাট থেকে, হয়ে উঠেছেন রেকর্ডের বরপুত্র। ক্যারিয়ারের সেই রত্নভাণ্ডার থেকে ক্যারিবিয়ান কিংবদন্তি নিজেই খুঁজে নিয়েছেন পছন্দের ১০ মণি-মুক্তা।
  • গেইলের অভিযোগ উড়িয়ে দিলেন সারওয়ান
    এক সময়ের সতীর্থ তার সম্পর্কে এমন মানহানিকর কথা বলতে পারেন, ভাবতেও পারেননি রামনরেশ সারওয়ান। বড় একটা ধাক্কা খাওয়া সাবেক এই ক্যারিবিয়ান অধিনায়ক উড়িয়ে দিয়েছেন ক্রিস গেইলের সব অভিযোগ।
  • ‘ক্রিকেটীয় কারণে’ গেইলকে বাদ দিয়েছে তালাওয়াহস
    জ্যামাইকা তালাওয়াহসের ক্রিস গেইলকে ছেড়ে দেওয়ার পেছনে রামনারেশ সারওয়ানের যে কোনো হাত নেই, তা নিশ্চিত করেছে সিপিএলের দলটি। ক্রিকেটীয় ও ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।
  • ‘সারওয়ান সাপ, করোনাভাইরাসের চেয়ে খারাপ’
    সাবেক সতীর্থ রামনারেশ সারওয়ানের ওপর বেজায় ক্ষেপেছেন ক্রিস গেইল। সিপিএলের দল জ্যামাইকা তালাওয়াহসের তাকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্তে সহকারী কোচ সারওয়ানের হাত আছে বলে মনে করেন ক্যারিবিয়ান বিধ্বংসী এই ব্যাটসম্যান।
  • সিপিএলে নতুন দলে গেইল
    ২০২০ ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) নতুন দলে খেলবেন ক্রিস গেইল। অষ্টম আসরের জন্য টি-টোয়েন্টির এই মহাতারকাকে দলে ভিড়িয়েছে সেন্ট লুসিয়া জুকস।
  • রাসেলের চোখে আইপিএলের পর সেরা সিপিএল
    বিসিবি কর্তারা প্রায়ই দাবি করেন, বিশ্বের দ্বিতীয় সেরা ফ্র্যাঞ্চাইজি লিগ বিপিএল। নিজেদের নিয়ে এবার একই দাবি করলেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) প্রধান পরিচলন কর্মকর্তা (সিওও) পিট রাসেল।
  • আফ্রিদির কঠিনতম প্রতিপক্ষ লারা
    ২২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বল হাতে অনেক গ্রেট ব্যাটসম্যানের মুখোমুখি হয়েছেন শহীদ আফ্রিদি। অনেক ব্যাটসম্যানই তাকে উপহার দিয়েছেন কঠিন সময়। তবে ব্রায়ান লারাকে বোলিং করতে গিয়ে যে বিব্রতকর অবস্থায় পড়েছেন, সেই অভিজ্ঞতা অন্য কারও সামনে হয়নি তার। বোলার আফ্রিদি তাই কঠিনতম প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছেন লারাকেই।
  • ‘টি-টোয়েন্টি বিশ্বকাপে ফেভারিট নয় বর্তমান চ্যাম্পিয়নরা’
    টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন তারা। একমাত্র দল হিসেবে তাদের রয়েছে দুইবার শিরোপা জয়ের রেকর্ড। তবে ওয়েস্ট ইন্ডিজকে এবারের টুর্নামেন্টে ফেভারিট মনে করছেন না প্রধান নির্বাচক রজার হার্পার।
  • লারার দুই বিশ্বরেকর্ডের দুই স্বাক্ষী ও একজন ফ্রেজার
    বিশ্বরেকর্ড গড়া ইনিংসের ১০ বছর পর আবার রেকর্ড গড়া, ক্রিকেটীয় বাস্তবতায় এক মহাবিস্ময়। সেই প্রায় অসম্ভবকেই সম্ভব করেছিলেন ব্রায়ান লারা। তার ৩৭৫ ও ৪০০ রানের ইনিংস দুটি নিয়ে চর্চা হয় আজও, হতে থাকবে হয়তো যুগে যুগে। তবে মাঠে থেকে যারা ইতিহাসগড়া দুটি মুহূর্তের স্বাক্ষী, তাদের নিয়েও তো একটু আলোচনা দাবি রাখে!
  • স্রেফ খেলোয়াড় হিসেবে মানিয়ে নেওয়া কঠিন ছিল: হোল্ডার
    বিশ্বকাপের পর থেকে ওয়ানডেতে সময়টা ভালো যাচ্ছে না। মাঝে হুট করে হারালেন নেতৃত্ব। যেন নতুন শুরু। কাজটা মোটেও সহজ নয়। জেসন হোল্ডারও জানালেন, নেতৃত্ব হারানোর পর স্রেফ খেলোয়াড় হিসেবে মানিয়ে নেওয়া ছিল বেশ কঠিন।
  • উইন্ডিজের ‘সুড়ঙ্গ শেষের আলো’ হোপ, হেটমায়ার ও পুরান
    ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট অন্ধকার গলিতে ঘোরাফেরা করছে অনেক দিন ধরেই। তবে গলির শেষে আলোর রেখা দেখতে পাচ্ছেন ক্যারিবিয়ান ক্রিকেটের আলো ঝলমলে দিনের অন্যতম নায়ক মাইকেল হোল্ডিং। মূলত তিন ক্রিকেটারকে ঘিরে এই পেস বোলিং কিংবদন্তি সাহস পাচ্ছেন সুদিনের স্বপ্ন দেখার; শেই হোপ, শিমরন হেটমায়ার ও নিকোলাস পুরান।
  • সেই চার ছক্কার চার বছর
    ‘কার্লোস ব্র্যাথওয়েট, কা...র্লো..স ব্র্যাথওয়েট, রিমেম্বার দা নেম...!, ধারাভাষ্য কক্ষে ইয়ান বিশপের রোমাঞ্চ জাগানিয়া উচ্চারণ চিরস্থায়ী জায়গা পেয়ে গেছে ক্রিকেটীয় গল্পগাঁথায়। কলকাতার ইডেন গার্ডেনসে সেই রূপকথা রচনা করেছিলেন ব্র্যাথওয়েট। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে শেষ ওভারে তার টানা চার ছক্কা ওয়েস্ট ইন্ডিজকে ভাসিয়েছিল শিরোপা জয়ের উচ্ছ্বাসে। সময়ের ভেলায় পাড়ি দিয়ে রুদ্ধশ্বাস সেই ম্যাচ চার বছর পূর্ণ করল শুক্রবার।
  • ‘রাসেল এখন আমাদের গেইল, আমাদের ব্রায়ান লারা’
    টি-টোয়েন্টিতে সবচেয়ে কাঙ্ক্ষিত খেলোয়াড়দের একজন আন্দ্রে রাসেল। আন্তর্জাতিক ক্রিকেট, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন অনেকবার। ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলে বিধ্বংসী এই ব্যাটসম্যানের গুরুত্ব বোঝাতে তাকে ক্রিস গেইল ও ব্রায়ান লারার সঙ্গে তুলনা করেছেন ডোয়াইন ব্রাভো।
  • করোনাভাইরাস: ইংল্যান্ডকে ওয়েস্ট ইন্ডিজে খেলার প্রস্তাব
    করোনাভাইরাসে থমকে গেছে পুরো ক্রীড়াঙ্গন। এমন পরিস্থিতিতে স্থগিত হওয়ার শঙ্কায় আছে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর। জুনের পরিবর্তে আগামী সেপ্টেম্বরে নতুন সূচিতে হওয়ার সম্ভাবনা রয়েছে এই সিরিজ। তবে নির্ধারিত সূচিতে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজটি আয়োজন করার প্রস্তাব দিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে উইন্ডিজের জবাব
    নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন বোলাররা। ঝড়ো ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন ব্র্যান্ডন কিং। শিমরন হেটমায়ার খেললেন দৃঢ়তাপূর্ণ ইনিংস। আন্দ্রে রাসেল চালালেন তাণ্ডব। বড় জয়ে টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল ওয়েস্ট ইন্ডিজ।
  • টমাসের তোপে লঙ্কানদের হারাল উইন্ডিজ
    এক ওভারে ৩ উইকেট নিয়ে শুরুতেই শ্রীলঙ্কাকে পেছনের পায়ে ঠেলে দিয়েছিলেন ওশেন টমাস। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে দলকে কক্ষপথে ফিরিয়েছিলেন কুসল পেরেরা। বিস্ফোরক এই ব্যাটসম্যানকে থামিয়ে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • পোলার্ডের ৫০০ ম্যাচ, ১০ হাজার রান
    একটি কীর্তি গড়া হয়ে গেছে মাঠে নেমেই। আরেকটি কীর্তি ব্যাট হাতে কার্যকর ইনিংস খেলার পর। এক ম্যাচেই অসাধারণ দুটি মাইফলকে পা রেখেছেন কাইরন পোলার্ড। প্রথম ক্রিকেটার হিসেবে স্বাদ পেয়েছেন ৫০০ টি-টোয়েন্টি খেলার। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে পা রেখেছেন ১০ হাজার টি-টোয়েন্টি রানের ঠিকানায়।
  • রোমাঞ্চকর ম্যাচে হেরে শ্রীলঙ্কায় হোয়াইটওয়াশড উইন্ডিজ
    প্রতিটি বলে উত্তেজনা। একটি বাউন্ডারিতে সমীকরণ সহজ হচ্ছে তো একটি উইকেটে ম্যাচ হেলে যাচ্ছে শ্রীলঙ্কার দিকে। হোয়াইটওয়াশড হওয়া এড়াতে চেষ্টার কমতি ছিল না ওয়েস্ট ইন্ডিজের। তবে শেষরক্ষা করতে পারেনি কাইরন পোলার্ডের দল। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে তাদের হোয়াইটওয়াশ করে ছেড়েছে দিমুথ করুনারত্নের দল।  
  • আভিশকা-মেন্ডিসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার সিরিজ জয়
    পরপর দুই বলে উইকেট হারানোর অস্বস্তি উড়িয়ে দুই ব্যাটসম্যানের সেঞ্চুরি! শুরুর ধাক্কা সামলে আভিশকা ফার্নান্দো ও কুসল মেন্ডিস খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। গড়লেন রেকর্ড জুটি। তাতে যে উচ্চতায় উঠল শ্রীলঙ্কার ইনিংস, ওয়েস্ট ইন্ডিজ পেল না তার নাগাল। লঙ্কানরা সিরিজ জিতে নিল দুই ম্যাচেই।
  • জরিমানার মিছিলে এবার ওয়েস্ট ইন্ডিজ
    মন্থর ওভাররেটের কারণে জরিমানা ইদানিং হয়ে উঠেছে যেন নিয়মিত ঘটনা। ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার পর এবার এই শাস্তি পেতে হলো ক্যারিবিয়ান ক্রিকেটারদের। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে জরিমানা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ দলের।
  • সাত মাস পর দলে ফিরলেন রাসেল
    হাঁটুর চোটে ছিটকে পড়েছিলেন ইংল্যান্ড বিশ্বকাপের মাঝপথে। এরপর আর জাতীয় দলের হয়ে মাঠে নামা হয়নি। প্রায় সাত মাস পর ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন অলরাউন্ডার আন্দ্রে রাসেল।
  • ওয়েস্ট ইন্ডিজকে ভড়কে দিয়েছিল থাইল্যান্ড
    বিশ্ব আসরে প্রথম ম্যাচ। ব্যাটিং পারফরম্যান্সে স্পষ্ট ফুটে উঠেছে অনভিজ্ঞতা। তবে বোলিংয়ে পুরো উল্টো চিত্র দেখাল থাইল্যান্ড। উজ্জীবিত পারফরম্যান্সে থাই মেয়েরা চাপে ফেলে দিয়েছিল শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে। শেষ পর্যন্ত অবশ্য মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে প্রত্যাশিত জয় পেয়েছে ক্যারিবিয়ানরা।
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা
    বারবার রং বদলের ম্যাচের শেষ দিকে নাটকীয়তা জমে উঠল। ভানিদু হাসারাঙ্গার দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শেষ হাসি হেসেছে শ্রীলঙ্কা।
  • পাকিস্তানের নাগরিকত্ব পাচ্ছেন স্যামি
    পাকিস্তান সুপার লিগে (পিএসএল) শুরু থেকে খেলে আসছেন। মাঠে ক্রিকেটারদের পাশাপাশি মাতিয়ে রাখছেন দর্শকদের। দেশটির ক্রিকেটে বড় অবদান রাখার জন্য পুরস্কার পেতে যাচ্ছেন ড্যারেন স্যামি। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই অধিনায়ককে বেসামরিক পুরষ্কার ও সম্মানসূচক নাগরিকত্ব দিচ্ছে পাকিস্তান।
  • সড়ক দুর্ঘটনায় আহত টমাস
    জ্যামাইকায় মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের তরুণ পেসার ওশেন টমাস। তবে বেঁচে গেছেন গুরুতর চোটের হাত থেকে।
  • ফিটনেসের কারণে বাদ হেটমায়ার ও লুইস
    সবশেষ সিরিজে দলের সর্বোচ্চ রান স্কোরার ছিলেন এভিন লুইস। হয়েছিলেন ম্যান অব দা সিরিজ। সবশেষ ম্যাচটিতেও করেছেন সেঞ্চুরি। সেই ব্যাটসম্যানই পরের সিরিজে বাদ পড়লেন ফিটনেস পরীক্ষায় উতরাতে ব্যর্থ হওয়ায়। ফিটনেসের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের ওয়েস্ট ইন্ডিজ দলে জায়গা পাননি শিমরন হেটমায়ারও।
  • ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের শ্রীলঙ্কা সফর
    চার বছরেরও বেশি সময় পর শ্রীলঙ্কায় দ্বিপাক্ষিক সিরিজ খেলতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।
  • সিমন্সের ছক্কা ঝড়ে বিশ্ব চ্যাম্পিয়দের স্বস্তির জয়
    এবারের বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে বেশ ধারাবাহিক পারফর্ম করে গেছেন লেন্ডল সিমন্স। তবে তার সেরা বিধ্বংসী চেহারা দেখা গেল দেশে ফেরার পর জাতীয় দলের হয়ে। এই ওপেনারের ব্যাটিং তাণ্ডবে আইরিশদের গুঁড়িয়ে সমতায় সিরিজ শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • পোলার্ডের ক্যারিয়ার সেরা বোলিংয়ের ম্যাচে উইন্ডিজের হতাশা
    সিরিজ জয়ের আশা টিকিয়ে রাখতে ম্যাচটি জিততেই হতো ওয়েস্ট ইন্ডিজকে। কাইরন পোলার্ডের সৌজন্যে জয়ের সুযোগও সৃষ্টি হয়েছিল। কিন্তু অধিনায়কের ক্যারিয়ার সেরা বোলিংয়ের দিনে ওয়েস্ট ইন্ডিজকে হতাশ করল বৃষ্টি। ভেসে গেল ক্যারবিয়ানদের সিরিজ জয়ের আশা। নিশ্চিত হয়ে গেল, সিরিজ হারছে না আয়ারল্যান্ড।
  • তীরে এসে তরী ডুবল ওয়েস্ট ইন্ডিজের
    গ্রানাডায় যেন রান উৎসবে মেতেছিল দুই দল। টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডের সেরা জুটি গড়লেন পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েন। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। ক্যারিবিয়ানে প্রথমবারের মতো দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়ার পথে এগিয়েই ছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষের দিকের তালগোল পাকানো ব্যাটিংয়ে রোমাঞ্চকর ম্যাচে হেরে গেছে কাইরন পোলার্ডের দল।
  • আবার উইন্ডিজের জার্সিতে ব্রাভো
    তার আন্তর্জাতিক ক্যারিয়ারের এপিটাফ লেখা হয়ে গিয়েছিল। কিন্তু সেখানে এখন যুক্ত করতে হবে নতুন অধ্যায়। আবার ওয়েস্ট ইন্ডিজের হয়ে দেখা যাবে ডোয়াইন ব্রাভোকে। ৩৬ বছর বয়সী অলরাউন্ডার ডাক পেয়েছেন আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে।
  • ওয়ালশ-লুইস যুগলবন্দীতে উইন্ডিজের জয়
    সিরিজের প্রথম ম্যাচে দলকে জিতিয়েও ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার হতাশায় পুড়তে হয়েছিল এভিন লুইসকে। শেষ ম্যাচে সেই অম্ল-মধুর স্বাদ পেতে হলো না। এবার দলকে জেতানো ইনিংস পেল সেঞ্চুরির পূর্ণতা। লেগ স্পিনার হেইডেন ওয়ালশের দারুণ বোলিং যে মঞ্চ গড়ে দিয়েছিল, সেখানে দাঁড়িয়ে লুইসের সেঞ্চুরিতে ক্যারিবিয়ানরা পেল হোয়াইটওয়াশ করার স্বাদ।
  • ওয়ালশের বীরত্ব ও কটরেলের ছক্কায় উইন্ডিজের নাটকীয় জয়
    রোমাঞ্চ ও উত্তেজনা যেন প্রতিটি বলে। শেষ ওভারের একেকটি বল মেলে ধরল নাটকীয়তার নতুন রূপ। ফুল টসে রান নেই, ইয়র্কারে সিঙ্গেল। পরপর দুই বলে রান আউট হতে হতেও না হওয়া। পঞ্চম বলে ছক্কায় সবকিছুর অবসান। নয় নম্বরে নেমে হেইডেন ওয়ালশের বীরোচিত ব্যাটিং যে মঞ্চ তৈরি করে দিয়েছিল, সেখানেই দারুণ ছক্কায় শেষাঙ্কের নায়ক শেলডন কটরেল। আইরিশদের হৃদয় ভেঙে ক্যারিবিয়ানদের জয়।
  • উইন্ডিজের জয়ে লুইসের ১ রানের আক্ষেপ
    এভিন লুইসের চাওয়া তখন কেবলই ছক্কা। উড়িয়ে মারলেন তিনি ব্যারি ম্যাককার্থির বল। ডানা মেলে দিয়ে বল উড়ে চলল সীমানার দিকে। কিন্তু শেষ পর্যন্ত মুখ থুবড়ে পড়ল সীমানার একটু ভেতরে। অল্পের জন্য হলো না ছক্কা, একটুর জন্য পারলেন না লুইস। নাহ, ওয়েস্ট ইন্ডিজ হারেনি। বরং ওই শটেই নিশ্চিত হয়েছে জয়। কিন্তু বাউন্ডারিতে বরং বেড়েছে লুইসের আক্ষেপ। ১ রানের জন্য যে পেলেন না সেঞ্চুরি!
  • আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ২ ম্যাচে বিশ্রামে হোল্ডার
    আয়ারল্যান্ডের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে বিশ্রাম পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জেসন হোল্ডার।
  • ক্যারিবিয়ান চ্যালেঞ্জ জিতে কোহলির ভারতের সিরিজ জয়
    রান তাড়ায় জয়ের কাছে গিয়ে আউট হতে পারেন বিরাট কোহলি, বিরল এই দৃশ্য দেখতে হলো। তবে সেই ‘উপহার’ কাজে লাগাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। রবীন্দ্র জাদেজা ও শার্দুল ঠাকুর দারুণ ব্যাটিং পাড়ি দিলেন শেষের বৈতরণী। উত্তেজনাপূর্ণ ম্যাচ জিতে সিরিজও জিতে নিল ভারত।
  • হোপের চেয়ে দ্রুত কেবল আমলা
    দারুণ ধারাবাহিকতায় ছুটে চলার পথে শেই হোপ জায়গা করে নিলেন রেকর্ড বইয়ে। ক্যারিবিয়ান ওপেনার পূর্ণ করেছেন ৩ হাজার ওয়ানডে রান। ওয়ানডে ক্রিকেটে হোপের চেয়ে দ্রুততায় এই মাইলফলক স্পর্শ করেছেন কেবল হাশিম আমলা।
  • রোহিত-রাহুল-কুলদীপের কীর্তি রাঙা জয় ভারতের
    আরও একবার সামর্থ্য দেখাল ভারতের ব্যাটিং ইউনিট। নিজের রেকর্ড আরও সমৃদ্ধ করে রোহিত শর্মা উপহার দিলেন দেড়শ ছাড়ানো আরেকটি ইনিংস। ফর্মে থাকা লোকেশ রাহুলের ব্যাটে এলো পরিশীলিত সেঞ্চুরি। তাতে যে উচ্চতায় উঠল ভারতের রান, সেটিকে চ্যালেঞ্জ জানাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। ইতিহাস গড়া হ্যাটট্রিকে দলের জয়ে নিজের ছাপ রাখলেন কুলদীপ যাদব।
  • ওয়েস্ট ইন্ডিজ দলকে বড় অঙ্কের জরিমানা
    ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে রান তাড়ার রেকর্ড গড়ে জয়ের আনন্দ একটু যেন ফিকে হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের। ম্যাচে মন্থর ওভার রেটের কারণে বড় অঙ্কের জরিমানা করা হয়েছে ক্যারিবিয়ানদের। সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ৮০ শতাংশ জরিমানা।
  • হেটমায়ারের ব্যাটিং তাণ্ডবে তছনছ ভারত
    মিড উইকেট দিয়ে কোনো বল সীমানা ছাড়িয়ে যাচ্ছে, কোনোটি লং অন দিয়ে ঠাঁই নিচ্ছে গ্যালারিতে। রাতের আকাশে হারিয়ে যাচ্ছে কোনো বল, কোনোটি আশ্রয় নিচ্ছে স্টেডিয়ামের ছাদে! এমএ চিদাম্বরম স্টেডিয়ামে বয়ে গেল ক্যারিবিয়ান ঝড়। ঝড়ের নাম শিমরন হেটমায়ার। সেই ঝড়ে লণ্ডভণ্ড ভারত।
  • অবসর ভেঙে ফিরতে প্রস্তুত ব্রাভো
    গত বছর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো সাবেক ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ডোয়াইন ব্রাভো অবসর ভেঙে টি-টোয়েন্টিতে ফেরার ঘোষণা দিয়েছেন।
  • রানের পাহাড় গড়ে সিরিজ জিতল ভারত
    বিস্ফোরক ব্যাটিংয়ে দুর্দান্ত শুরু এনে দিলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ঝড় তুললেন বিরাট কোহলিও। তাদের তিন ফিফটিতে রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।
  • ক্যারিবিয়ান ঝড়ে উড়ে গেল ভারত
    পেশি শক্তি, উদ্ভাবনী ক্ষমতা, স্কিল ও নান্দনিকতা, সব মিলিয়ে যেন আদর্শ টি-টোয়েন্টি ব্যাটিং। কেরালার উইকেট ছিল খানিকটা শুষ্ক। সেই মন্থর ২২ গজেই উঠল ক্যারিবিয়ান ঝড়। তাতে উড়ে গেল ভারত। ৮ উইকেটের দারুণ জয়ে টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরাল ওয়েস্ট ইন্ডিজ।
  • কোহলি-রাহুলের ব্যাটে রানের পাহাড় টপকাল ভারত
    শুরুতে প্রতিরোধ গড়লেন, মাঝটায় টানলেন নির্ভরতায়, শেষটায় তুললেন ঝড়। বিরাট কোহলির ক্যারিয়ার সেরা ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের রানের পাহাড় টপকাল ভারত। দুইশ ছাড়ানো রান তাড়ায় স্বাগতিকদের দারুণ জয়ে ঝড়ো ফিফটিতে লোকেশ রাহুল রাখলেন বড় অবদান।
  • দাপুটে উইন্ডিজের বিপক্ষে বড় হার আফগানিস্তানের
    শামার ব্রুকসের সেঞ্চুরি আর রাকিম কর্নওয়ালের দশ উইকেটে আগের দিনই বড় হারের শঙ্কায় পড়েছিল আফগানিস্তান। জেসন হোল্ডারের তোপে তৃতীয় দিনে নাটকীয় কিছু করতে পারলেন না আফগান টেল এন্ডাররা। দাপুটে পারফরম্যান্সে লক্ষ্ণৌ টেস্টে ৯ উইকেটের জয় তুলে নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • চোট কাটিয়ে উইন্ডিজ দলে অ্যালেন-রামদিন
    হাঁটুর চোট কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি দলে ফিরেছেন ফ্যাবিয়ান অ্যালেন। মাঝে হ্যামস্ট্রিংয়ের সমস্যায় ভোগা দিনেশ রামদিনও সুস্থ হয়ে ভারতের বিপক্ষে আসন্ন সিরিজের দলে জায়গা করে নিয়েছেন। 
  • ব্রুকসের সেঞ্চুরি ও কর্নওয়ালের ১০ উইকেটে হারের মুখে আফগানিস্তান
    ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে প্রায় একাই টানলেন শামার ব্রুকস। দ্বিতীয় ইনিংসেও প্রতিপক্ষের স্পিনে খেই হারালেন আফগানিস্তানের ব্যাটসম্যানরা। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা রাকিম কর্নওয়ালের দশ উইকেটে জয়ের খুব কাছে পৌঁছে গেছে ক্যারিবিয়ানরা।
  • কর্নওয়ালের ৭ উইকেটে ঘায়েল আফগান ব্যাটিং
    ‘আমাদের আছে বিশ্ব সেরা স্পিনারদের তিনজন’-ম্যাচের আগে ওয়েস্ট ইন্ডিজকে একরকম হুমকি দিয়ে রেখেছিলেন আফগানিস্তান কোচ ল্যান্স ক্লুজনার। কিন্তু ম্যাচের প্রথম দিনে দেখা গেল উল্টো চিত্র। ক্যারিবিয়ান স্পিনেই বিধ্বস্ত আফগান ব্যাটিং। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা অফ স্পিনার রাকিম কর্নওয়াল একাই নিলেন ৭ উইকেট।
  • বাদ শহিদি, আফগান টেস্ট দলে প্রথমবার জানাত
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন আফগান অলরাউন্ডার করিম জানাত। প্রথমবারের মতো ডাক পেয়েছেন টেস্ট দলে। এখনও আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ না পাওয়া তরুণ পেসার নিজাত মাসুদও আছেন পনেরো সদস্যের দলে। তবে বাদ পড়েছেন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান হাশমতউল্লাহ শহিদি।
  • ‘ব্যর্থ হলেই গেইল সবচেয়ে বাজে ক্রিকেটার’
    ব্যাটে রান নেই। দলও পাচ্ছে না জয়ের দেখা। ক্রিস গেইলের হতাশ হওয়াটা অস্বাভাবিক নয়। তবে জোযি স্টার্স দলকে বিদায় বলার আগে ক্রিস গেইল যা বললেন, তাতে ব্যর্থতার হতাশা ছাপিয়েও ফুটে উঠলো আবেগ, ক্ষোভ, অভিমান। টি-টোয়েন্টি ক্রিকেটের এই কিংবদন্তী জানালেন, ব্যর্থ হলে অনেক ক্ষেত্রেই তাকে মনে করা হয় দলের বোঝা।
  • রহমানউল্লাহ-ঝড়ে রেকর্ড সংগ্রহ গড়ে সিরিজ আফগানদের
    বিস্ফোরক ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ এনে দিলেন রহমানউল্লাহ গুরবাজ। বাকিটা সারলেন বোলাররা। ওয়েস্ট ইন্ডিজকে সহজেই হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ ঘরে তুলেছে আফগানিস্তান।
  • জানাতের রেকর্ডে উইন্ডিজকে হারাল আফগানরা
    করিম জানাতের রেকর্ড গড়া বোলিংয়ে গুঁড়িয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের আগ্রাসী ব্যাটিং লাইন-আপ। মাঝারি পুঁজি নিয়েও বড় ব্যবধানের জয়ে টি-টোয়েন্টি সিরিজে ঘুরে দাঁড়িয়েছে আফগানিস্তান।
  • ক্যারিবিয়ান দাপটে পাত্তা পেল না আফগানরা
    ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজও শুরু করেছে বড় হার দিয়ে। এভিন লুইসের ঝড়ো ব্যাটিং আর কাইরন পোলার্ডের অলরাউন্ড নৈপুণ্যে বড় জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • বল টেম্পারিং করে ৪ ম্যাচ নিষিদ্ধ পুরান
    আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে খারাপ করেননি নিকোলাস পুরান। বিপত্তি ঘটালেন বল হাতে। বোলিং করে অবশ্য নয়, নখ দিয়ে বলে খুটে! বল টেম্পারিংয়ের দায়ে আইসিসির নিষেধাজ্ঞার মুখে পড়েছেন তিনি। দেশের হয়ে পরের চারটি টি-টোয়েন্টি ম্যাচে খেলতে পারবেন না এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।
  • হোপের সেঞ্চুরিতে পিষ্ট আফগানদের আশা
    আগের দুই ম্যাচেও আফগানদের যথেষ্ট ভুগিয়েছেন শেই হোপ। তবে তার সেরা আর আফগানদের যন্ত্রণার চূড়ান্ত রূপটা যেন জমা ছিল শেষ ম্যাচের জন্য। এই ওপেনারের অপরাজিত সেঞ্চুরিতে তৃতীয় ওয়ানডেতেও জিতল ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে হোয়াইটওয়াশড হলো আফগানিস্তান।
  • ৫ বছর পর উইন্ডিজের ওয়ানডে সিরিজ জয়
    দীর্ঘ পাঁচ বছরেরও বেশি সময় পর ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে হারিয়ে সিরিজ ঘরে তুলেছে ক্যারিবীয়রা।
  • আফগানদের উড়িয়ে দিল উইন্ডিজ
    আফগানিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা সেরে রেখেছিলেন বোলাররা। ব্যাটিংয়ে শুরুতে দ্রুত দুই উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে পথ দেখালেন রোস্টন চেইস। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে এনে দিলেন অনায়াস জয়।
  • উইন্ডিজ নারী দলের সহকারী কোচ হলেন ওয়ালশ
    ওয়েস্ট ইন্ডিজ মহিলা ক্রিকেট দলের অন্তর্বর্তীকালীন ম্যানেজমেন্টে যোগ দিয়েছেন কোর্টনি ওয়ালশ। দলটির প্রধান কোচ গাস লগির সহকারী হিসেবে কাজ করবেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক বোলিং কোচ।
  • সিপিএল মাতিয়ে উইন্ডিজ দলে ওয়ালশ-কিং
    সিপিএলে নজর কাড়া পারফরম্যান্সের পুরস্কার দ্রুতই পেলেন হেইডেন ওয়ালশ জুনিয়র ও ব্র্যান্ডন কিং। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের ওয়েস্ট ইন্ডিজ দলে ডাক পেয়েছেন এই দুই ক্রিকেটার।
  • বিতর্কিত বিদায়ের ৩ বছর পর ফের উইন্ডিজের কোচ সিমন্স
    ওয়েস্ট ইন্ডিজ ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর বিতর্কিতভাবে বরখাস্ত হওয়া ফিল সিমন্স ফের ক্যারবিয়ানদের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন।
  • মিডলসেক্সের জন্য উইন্ডিজ ছাড়লেন কামিন্স
    মিডলসেক্সে খেলার জন্য ওয়েস্ট ইন্ডিজ ছাড়লেন মিগুয়েল কামিন্স। ইংলিশ কাউন্টি ক্লাবটির সঙ্গে তিন বছরের কলপ্যাক চুক্তি করেছেন এই পেসার।
  • ক্রেইগ ব্র্যাথওয়েটের ‘মুক্তি’
    বোলিং অ্যাকশনের পরীক্ষায় উতরে গেছেন ক্রেইগ ব্র্যাথওয়েট। তাই আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে বাধা নেই ওয়েস্ট ইন্ডিজের এই অনিয়মিত অফ স্পিনারের।
  • ব্যাটে-বলে সাকিবের অবদান, প্লে-অফে বারবাডোজ
    বাঁচা-মরার ম্যাচে ব্যাটে-বলে অবদান রাখলেন সাকিব আল হাসান। এগিয়ে এলেন অন্যরাও। মাঝারি পুঁজি নিয়েও সেন্ট লুসিয়া জুকসকে হারিয়ে চতুর্থধ দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে বরবাডোজ ট্রাইডেন্টস।
  • সীমিত ওভারের ক্রিকেটে উইন্ডিজের নতুন অধিনায়ক পোলার্ড
    ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতৃত্বে পরিবর্তন আনলো দেশটির ক্রিকেট বোর্ড। ওয়ানডেতে জেসন হোল্ডারকে ও টি-টোয়েন্টিতে কার্লোস ব্র্যাথওয়েটকে সরিয়ে দুই ফরম্যাটেই কাইরন পোলার্ডকে দায়িত্ব দেওয়া হয়েছে।
  • ১২ জন ব্যাট করিয়ে ইতিহাসে ওয়েস্ট ইন্ডিজ
    ১১ জনের খেলায় এক ইনিংসেই ব্যাট করলেন ১২ জন! ‘কনকাশন’ বদলির নিয়মে এই সুবিধা পেল ওয়েস্ট ইন্ডিজ। লেখা হলো নতুন ইতিহাস। টেস্ট ক্রিকেটের ১৪২ বছরের ইতিহাসে এই প্রথম এক ইনিংসে ব্যাট করলেন ১২ জন।
  • উইন্ডিজকে উড়িয়ে পুরো ১২০ পয়েন্ট পেল ভারত
    ফল অনুমিতই ছিল। অপেক্ষা ছিল কেবল সময়ের। চতুর্থ দিনে সেই ফলটা পেতে দুই সেশনও লাগল না ভারতের। ‘কনকাশন’ বদলির সুযোগ নিয়ে ১২ জন ব্যাট করলেও লড়াই করতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। পুরো ১২০ পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করল ভারত।
  • রাহানে-বিহারির ফিফটির পর জয়ের পথে ভারত
    জাসপ্রিত বুমরাহর আগুন একটি দিনের জন্য স্তিমিত থাকল। তবে প্রতিপক্ষকে পোড়াতে ভারতের খুব একটা সমস্যা হলো না। প্রথম ইনিংসে বিশাল লিডের পর দ্বিতীয় ইনিংসে লিড আরও বাড়ল অজিঙ্কা রাহানে ও হনুমা বিহারির ফিফটিতে। শেষ ইনিংসে ব্যাটিংয়ে নেমে আবার শুরুতে হোঁচট খেল ওয়েস্ট ইন্ডিজ। ভারত তাই অপেক্ষায় ম্যাচ ও সিরিজ জয়ের।
  • বিহারির সেঞ্চুরির পর বিধ্বংসী বুমরাহ
    আগের টেস্টে হাতছানি দিয়েও মিলিয়ে গিয়েছিল সেঞ্চুরি। এবার আর মিলিয়ে যেতে দেননি হনুমা বিহারি। দেখা পেয়েছেন বহু কাঙ্ক্ষিত প্রথম টেস্ট সেঞ্চুরির। আগের টেস্টে বিধ্বংসী বোলিংয়ে রেকর্ড গড়েছিলেন জাসপ্রিত বুমরাহ। আগুনে বোলিংয়ে আবারও তিনি নাম লেখালেন রেকর্ড বইয়ে। এবার করলেন হ্যাটট্রিক। কিংস্টন টেস্টে ভারতের সামনে তাই দিশাহারা ওয়েস্ট ইন্ডিজ।
  • কিংস্টনে ব্যাট-বলের জমজমাট লড়াই
    কিংস্টনে প্রথম দিন দারুণ লড়াই দেখা গেছে ব্যাট-বলের। লড়াকু দুই ফিফটিতে ভারতকে টেনেছেন বিরাট কোহলি ও মায়াঙ্ক আগারওয়াল। তবে জ্যামাইকা টেস্টের শুরুর দিন সবচেয়ে বেশি উজ্জ্বল ছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।
  • চোট কাটিয়ে উইন্ডিজ টেস্ট দলে পল
    গোড়ালির গাঁটের চোট কাটিয়ে ভারতের ব্পিক্ষে দ্বিতীয় টেস্টের ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন কিমো পল। বাদ পড়েছেন এই অলরাউন্ডারের জায়গায় শেষ সময়ে দলে এসে অ্যান্টিগা টেস্টে খেলা পেসার মিগুয়েল কামিন্স।
  • উইন্ডিজকে গুঁড়িয়ে চার দিনে জিতল ভারত
    সেঞ্চুরি করলেন অজিঙ্কা রাহানে। ৭ রানের আক্ষেপ নিয়ে ফিরলেন হনুমা বিহারী। বোলিংয়ে আলো ছড়ালেন জাসপ্রিত বুমরাহ। জ্বলে উঠলেন ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামিও। তাতে এক সেশনে গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগা টেস্টে বড় জয়ে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেল ভারত।
  • উইন্ডিজকে বড় লক্ষ্য দিচ্ছে ভারত
    তৃতীয় দিন সকালে ওয়েস্ট ইন্ডিজকে দ্রুত গুটিয়ে দেওয়ার পর লিড বাড়িয়ে চলেছে ভারত। বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানের ব্যাটে অ্যান্টিগা টেস্টে ক্যারিবিয়ানদের বড় লক্ষ্য দেওয়ার পথে রয়েছে বিরাট কোহলির দল।
  • ইশান্তের দাপুটে বোলিংয়ে লিডের পথে ভারত
    লড়াকু এক ফিফটিতে দলকে তিনশ রানের কাছে নিয়ে গেলেন রবীন্দ্র জাদেজা। লোয়ার অর্ডারে ব্যাট হাতে অবদান রাখা ইশান্ত শর্মা বল হাতে ছড়ালেন দ্যুতি। ওয়েস্ট ইন্ডিজকে কাঁপিয়ে দিয়ে অ্যান্টিগা টেস্টে ভারতকে রাখলেন লিড নেওয়ার পথে।
  • উইন্ডিজের বর্ষসেরা ক্রিকেটার হোল্ডার
    বছর জুড়ে ভালো খেলে যাওয়ার স্বীকৃতি পেয়েছেন জেসন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন এই অলরাউন্ডার।
  • বিদায়ের বার্তা ছড়িয়েও বিদায় বললেন না গেইল
    বিশেষায়িত জার্সি থেকে শুরু করে দর্শক প্রতিক্রিয়া কিংবা মাঠ ছাড়ার ধরন, সব কিছুতেই মিশে থাকল বিদায়ের বার্তা।অন্তত, দেশের মাটিতে শেষ ওয়ানডে ম্যাচ? কিন্তু তেমন কোনো ঘোষণাই এল না। বরং ম্যাচ শেষে ক্রিস গেইল জানিয়ে দিলেন, অবসরের সিদ্ধান্ত নেননি।
  • বিধ্বংসী গেইলকে ছাপিয়ে কোহলির দুর্দান্ত সেঞ্চুরি
    প্রথম দুই ওয়ানডেতে ক্রিস গেইল ছিলেন যেন ঘুমিয়ে। জেগে উঠলেন শেষ ম্যাচে। ব্যাটিং তাণ্ডবে ওয়েস্ট ইন্ডিজকে এনে দিলেন বিধ্বংসী শুরু। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ গড়ল চ্যালেঞ্জিং স্কোর। কিন্তু বিরাট কোহলি যখন থাকেন ছন্দে, কোনো চ্যালেঞ্জই তো মনে হয় না খুব কঠিন! অধিনায়কের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে টানা দুই জয়ে ভারত জিতে নিল সিরিজ।
  • লারাকে ছাড়িয়ে রান চূড়ায় গেইল
    ২৪ বলে ১১ রানের ছোট্ট ইনিংস। কিন্তু এই ইনিংসের পথেও ব্যাট উঁচিয়ে ধরতে পারলেন ক্রিস গেইল। বিবর্ণ ইনিংসটির পথেই যে দেখা পেয়েছেন উজ্জ্বল দুটি মাইলফলকের! উঠে গেছেন ক্যারিবিয়ানদের হয়ে ও ক্যারিবিয়ান হিসেবে ওয়ানডে রানের চূড়ায়। দুটিতেই ছাড়িয়েছেন কিংবদন্তি ব্রায়ান লারাকে।
  • গেইলের মাইলফলকের ম্যাচ রাঙালেন কোহলি-ভুবনেশ্বর
    ওয়েস্ট ইন্ডিজের প্রথম ক্রিকেটার হিসেবে ৩০০ ওয়ানডে খেলার স্বাদ। দারুণ এই অর্জনের দিনটি স্মরণীয় করে রাখতে পারলেন না ক্রিস গেইল। পারল না তার দলও। বরং বিরাট কোহলির আরেকটি সেঞ্চুরির পর ভুবনেশ্বর কুমারের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ জিতে নিল ভারত।
  • উইন্ডিজ টেস্ট দলে রাকিম কর্নওয়াল
    ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন বিশালদেহী অফ স্পিনিং অলরাউন্ডার রাকিম কর্নওয়াল। সবশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিক্যান।
  • বৃষ্টি ভাসিয়ে নিল গেইলের রেকর্ডের ম্যাচ
    মাঠে নেমেই একটি রেকর্ড নিজের করে নিয়েছেন ক্রিস গেইল। ব্রায়ান লারাকে ছাড়িয়ে গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার রেকর্ড। তবে উপলক্ষ তিনি স্মরণীয় করে রাখতে পারেননি ব্যাট হাতে। ম্যাচের ফলেও হয়নি মনে রাখার মতো কিছু। বৃষ্টিতে ভেসে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ-ভারত প্রথম ওয়ানডে।
  • উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল ভারত
    দীপক চাহারের অসাধারণ বোলিংয়ে লক্ষ্যটা ছিল হাতের নাগালে। ব্যাট হাতে বাকিটা সহজেই সারলেন বিরাট কোহলি ও রিশাব পান্ত। ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করল ভারত।
  • পান্ডিয়ার অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ জিতল ভারত
    ব্যাট হাতে তুললেন ঝড়। বোলিংয়েও রাখলেন অবদান, থামালেন তাণ্ডব চালানো রভম্যান পাওয়েলকে। অলরাউন্ড নৈপুণ্যে পার্থক্য গড়ে দিলেন ক্রুনাল পান্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দুই ম্যাচেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল ভারত।
  • নবদীপ-ভুবনেশ্বরের নৈপুণ্যে উইন্ডিজকে হারাল ভারত
    অভিষেকে দারুণ বোলিং করলেন নবদীপ সাইনি। আলো ছড়ালেন অভিজ্ঞ ভুবনেশ্বর কুমার। বোলারদের নৈপুণ্যে পাওয়া ছোট লক্ষ্যে ব্যাটসম্যানদের সম্মিলিত প্রচেষ্টায় পৌঁছে গেল ভারত। ওয়েস্ট ইন্ডিজকে প্রথম টি-টোয়েন্টিতে হারিয়ে সফর শুরু করেছে বিরাট কোহলির দল।
  • ভারতের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টিতে নেই রাসেল
    চোট কাটিয়ে মাঠে ফিরলেও এখনই আন্তর্জাতিক ম্যাচে খেলার মতো অবস্থায় নেই আন্দ্রে রাসেল। ভারতের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টির দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার।
  • ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের উইন্ডিজ দলে গেইল
    টি-টোয়েন্টি সিরিজে না খেললেও ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলবেন ক্রিস গেইল। অভিজ্ঞ এই ওপেনারকে রেখে তিন ম্যাচের সিরিজের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • উইন্ডিজ টি-টোয়েন্টি দলে ফিরলেন নারাইন-পোলার্ড
    ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য সুনিল নারাইন ও কাইরন পোলার্ডকে দলে ফিরিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ১৪ সদস্যের দলে নতুন মুখ উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যান্থনি ব্রামবল।
  • ইংল্যান্ডকে অনুসরণ করার আহ্বান ব্র্যাথওয়েটের
    এবারের বিশ্বকাপটা ভালো কাটেনি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের। বিশ্বকাপের পরবর্তী আসরে শক্তিশালীভাবে ফিরে আসতে ইংল্যান্ডের দেখানো পথে হাঁটা উচিত বলে মনে করেন অলরাউন্ডার কার্লোস ব্র্যাথওয়েট।
  • ভাগ্যকে পাশে পেয়ে নায়ক হোপ
    শুরুতেই ক্যাচ দিয়ে বেঁচে যাওয়া শেই হোপ গড়ে দিলেন ব্যবধান। আফগানিস্তানের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজকে স্বস্তির জয় এনে দিয়ে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ শেষ ওয়েস্ট ইন্ডিজের
    তিন ফিফটিতে গুলবাদিন নাইবের দলকে বড় লক্ষ্য দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ইকরাম আলি খিলের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার আশা জাগিয়েছিল আফগানিস্তান। তবে ঘুরে দাঁড়িয়ে জয় দিয়েই বিশ্বকাপ শেষ করেছে জেসন হোল্ডারের দল। 
  • রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা
    আভিশকা ফার্নান্দোর সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দিয়েছিল শ্রীলঙ্কা। রান তাড়ায় শুরুটা ভালো না হলেও দলকে ম্যাচে ফেরান নিকোলাস পুরান। প্রথম সেঞ্চুরি পাওয়া বাঁহাতি এই ব্যাটসম্যানকে থামিয়ে রোমাঞ্চকর লড়াইয়ে জয় তুলে নেয় দিমুথ করুনারত্নের দল।
  • আবার ব্র্যাথওয়েটের শাস্তি
    ভারতের কাছে ওয়েস্ট ইন্ডিজের হেরে যাওয়া ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন কার্লোস ব্র্যাথওয়েট। একই সঙ্গে ক্যারিবিয়ান এই অলরাউন্ডারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি।
  • উইন্ডিজকে বিদায় করে দিল ভারত
    বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনির ফিফটির পরও লক্ষ্য ছিল নাগালে। তবে মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহদের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলেন না ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। অনায়াস জয়ে সেমি-ফাইনালের পথে আরেকটু এগিয়ে গেল ভারত।
  • বিশ্বকাপের পরই অবসরের সিদ্ধান্ত পাল্টেছেন গেইল
    বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পরিকল্পনা পাল্টেছেন ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী ব্যাটসম্যান ক্রিস গেইল। চলতি বছরের অগাস্ট-সেপ্টেম্বরে ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলতে চান অভিজ্ঞ এই ক্রিকেটার।
  • বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন রাসেল
    হাঁটুর চোটে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। তার বিকল্প হিসেবে সুনিল আমব্রিসকে দলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • ব্র্যাথওয়েটের ‘অম্লমধুর’ অনুভূতি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে রান তাড়ার মাঝপথে দিশা হারানো দলকে দুর্দান্ত ব্যাটিংয়ে নতুন করে আশা দেখিয়েছিলেন কার্লোস ব্র্যাথওয়েট। তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তবে খুব কাছে গিয়েও জয় হাতছাড়া হওয়ায় ভীষণ হতাশ এই অলরাউন্ডার। আবার দীর্ঘদিন পর ব্যাট হাতে পুরনো ভূমিকায় ফিরতে পেরে আছে খানিকটা ভালোলাগাও।
  • ব্র্যাথওয়েটকে থামিয়ে নিউ জিল্যান্ডের নাটকীয় জয়
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে খাদের কিনারা থেকে দলকে টেনে তুললেন কার্লোস ব্র্যাথওয়েট। তবে দারুণ সেঞ্চুরিতেও শেষরক্ষা করতে পারলেন না এই অলরাউন্ডার। রোমাঞ্চকর লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শীর্ষে উঠেছে নিউ জিল্যান্ড।
  • বাংলাদেশের কাছে ওয়েস্ট ইন্ডিজের হারে হতাশ লয়েড
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২২ রানের লক্ষ্য ৫১ বল হাতে রেখে ছুঁয়ে ফেলায় বাংলাদেশকে কৃতিত্ব দিচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক ক্লাইভ লয়েড। তবে ক্যারিবিয়ানদের ব্যর্থতার জন্য পরিকল্পনার অভাব আর ইংলিশ কন্ডিশন বুঝতে না পারাকে কারণ বলে মনে করছেন কিংবদন্তি এই ক্রিকেটার।
  • বোলিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    বোলারদের ব্যর্থতায় রানের পাহাড় গড়লো অস্ট্রেলিয়া। রান তাড়ায় লড়াকু এক সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। সঙ্গে তামিম ইকবাল দায়িত্বশীল ব্যাটিং ও মাহমুদউল্লাহর ঝড়ো ফিফটিতে ওয়ানডেতে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ সংগ্রহ গড়লো বাংলাদেশ। তবুও শেষ পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে ৪৮ রানে হেরে গেল মাশরাফি বিন মুর্তজার দল।
  • অসাধারণ রান তাড়ায় রেকর্ড গড়া জয়
    দিনের শুরু ছিল ক্যালিপসো সুরের মূর্ছনায়। ক্যারিবিয়ান দর্শকদের নাচ-গানে উত্তাল চারপাশ। দিনের শেষে কেবল বাংলাদেশের নামেই স্লোগান! চ্যালেঞ্জ ছিল নতুন উচ্চতায় পা রাখার। সামনে বাধা ৫ ক্যারিবিয়ান পেসার। সাকিব আল হাসান ও লিটন দাস সব উড়িয়ে দিলেন যেন তুড়ি বাজিয়ে। ক্যারিবিয়ান বোলিং গুঁড়িয়ে বাংলাদেশ জিতল রান তাড়ার রেকর্ড গড়ে।
  • সাকিবের সেঞ্চুরিতে বাংলাদেশের রেকর্ড গড়া জয়
    খুব গুরুত্বপূর্ণ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ছুড়ে দিয়েছিল বড় রানের চ্যালেঞ্জ। সাকিব আল হাসানের দাপুটে সেঞ্চুরি আর লিটন দাসের দুর্দান্ত ফিফটিতে সহজেই সেই রান ছাড়িয়ে গেল বাংলাদেশ। ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে জিতল ৭ উইকেটে।
  • বাংলাদেশের বিপক্ষে অনিশ্চিত রাসেল
    ম্যাচের আগের দিন ওয়েস্ট ইন্ডিজের অনুশীলনে দেখা গেল না আন্দ্রে রাসেলকে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে কি দেখা যাবে? নিশ্চিত নয় সেটিও। ম্যাচের দিন সকালে তার অবস্থা বুঝে সিদ্ধান্ত নেবে ওয়েস্ট ইন্ডিজ।
  • ওয়েস্ট ইন্ডিজের ব্র্যাথওয়েটের শাস্তি
    ইংল্যান্ডের কাছে হেরে যাওয়া ম্যাচে আম্পায়ারের একটি সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন কার্লোস ব্র্যাথওয়েট। একই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডারকে তিরস্কার করেছে আইসিসি।
  • বাংলাদেশের বিপক্ষে খেলায় শৃঙ্খলা চান উইন্ডিজ অধিনায়ক
    ফল হওয়া সবশেষ দুই ম্যাচে হেরে কিছুটা চাপে পড়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। তা কাটিয়ে উঠতে বাংলাদেশের বিপক্ষে জয় চান জেসন হোল্ডার। এর জন্য সতীর্থদের খেলায় শৃঙ্খলা আনার তাগিদ দিলেন ক্যারিবিয়ান অধিনায়ক।
  • রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বড় জয়
    ওয়েস্ট ইন্ডিজকে কম রানে থামিয়ে মূল কাজটা করলেন বোলাররা। ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারেনি জেসন হোল্ডারের দল। ক্যারিয়ারে প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে সেঞ্চুরি করলেন জো রুট। ক্যারিবিয়ানদের সহজেই হারাল ইংল্যান্ড।
  • অস্ট্রেলিয়া ম্যাচে আম্পায়ারদের সমালোচনায় উইন্ডিজ কিংবদন্তি হোল্ডিং
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ১৫ রানে হেরে যাওয়া ম্যাচের আম্পায়ারদের সমালোচনা করেছেন মাইকেল হোল্ডিং। ক্যারিবিয়ান এই বোলিং কিংবদন্তির ভাষায় ম্যাচে আম্পায়ারিং ছিল জঘন্য। 
  • কোল্টার-নাইল, স্টার্কের নৈপুণ্যে উইন্ডিজকে হারাল অস্ট্রেলিয়া
    দলের বিপদের সময় ত্রাতা হয়ে এলেন লোয়ার অর্ডার ব্যাটসম্যান ন্যাথান কোল্টার-নাইল। ঝড় তুলে গড়লেন বিশ্বকাপে আট নম্বরে নেমে সর্বোচ্চ রানের কীর্তি। বোলিংয়ে পথ দেখালেন মিচেল স্টার্ক। এবারের আসরে প্রথম বোলার হিসেবে পাঁচ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়াকে এনে দিলেন দারুণ জয়।
  • উইন্ডিজকে শর্ট বলের দাওয়াই ফিরিয়ে দিতে চান কোল্টার-নাইল
    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শর্ট বলে পাকিস্তানকে এলোমেলো করে দেওয়া ওয়েস্ট ইন্ডিজকে একই স্বাদ দিতে চান অস্ট্রেলিয়ান পেসার নাথান কোল্টার-নাইল।
  • আগ্রাসী বোলিংয়ে ভরসা হোল্ডারের
    ব্যাটিং স্বর্গে বোলারদের ওপর চড়াও হবেই ব্যাটসম্যানরা। আঁটসাঁট বোলিংয়ে তাদের লম্বা সময় বেঁধে রাখা যাবে না। তাই নিয়মিত উইকেট নিতে হবে। এর জন্য ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার চান আগ্রাসী বোলিং। 
  • বিব্রতকর পরিসংখ্যানে পাকিস্তান
    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে বড় হারে বেশ কিছু বিব্রতকর রেকর্ড ছুঁয়েছে পাকিস্তান। এর মধ্যে বিশ্বমঞ্চে নিজেদের সবচেয়ে বড় হারসহ আছে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ টানা হার। সেসব পরিসংখ্যান তুলে ধরেছে ইএসপিএন ক্রিকইনফো।
  • ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে বিশ্বকাপে গেইলের ছক্কার রেকর্ড
    ইংল্যান্ড বিশ্বকাপে প্রথম সুযোগেই এবি ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে গেলেন ক্রিস গেইল। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড একার করে নিলেন এই ক্যারিবিয়ান ওপেনার।
  • ওয়েস্ট ইন্ডিজের বাজি টমাস: হোল্ডার
    ওশান টমাস কখনও কখনও অকাতরে বিলাতে পারেন রান। তবে একবার ছন্দ পেলে তিনিই হতে পারেন ভীষণ ধ্বংসাত্মক। গুঁড়িয়ে দিতে পারেন যে কোনো ব্যাটিং লাইন আপকে। তাই ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের বাজি গতিময় এই পেসার।
  • পাকিস্তানকে উড়িয়ে বিশ্বকাপ অভিযান শুরু উইন্ডিজের
    পাকিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা সেরে রেখেছিলেন পেসাররা। ক্রিস গেইলের দাপুটে ফিফটিতে বাকি কাজটুকু অনায়াসে সারল ওয়েস্ট ইন্ডিজ। বড় জয়ে বিশ্বকাপ শুরু করল জেসন হোল্ডারের দল। পাকিস্তানের অভিযান শুরু হল যেন দুঃস্বপ্ন দিয়ে।
  • বৃষ্টিতে ভেসে গেল দ.আফ্রিকা-উইন্ডিজ ম্যাচ
    বৃষ্টির কাছে মানতে হলো হার। বিরূপ আবহাওয়ায় পরিত্যক্ত হয়ে গেল দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ। 
  • ওয়েস্ট ইন্ডিজ: টি-টোয়েন্টির জাদু ওয়ানডেতেও দেখানোর পালা
    ক্রিকেট বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন। ফাইনালে উঠেছিল পরেরবারও। ইতিহাস-ঐতিহ্যে ভরপুর সেই ওয়েস্ট ইন্ডিজই কি না ওয়ানডে ক্রিকেটে পিছিয়ে পড়ছে দিনকে দিন। প্রথম তিন আসরের পর আর ফাইনালে যেতে পারেনি দলটি। এবার তো মূল পর্বের টিকেটের জন্য তাদের খেলতে হয়েছে বাছাই পর্ব। তবুও গোণায় রাখতে হবে ক্যারিবিয়ানদের। টি-টোয়েন্টির জাদু ৫০ ওভারের ক্রিকেটেও দেখাতে পারলে ক্রিস গেইল, আন্দ্রে রাসেলরা পাল্টে দিতে পারেন সব হিসেব-নিকেশ।    
  • রোমাঞ্চকর জয়ে বাংলাদেশের ইতিহাস
    মাহমুদউল্লাহর শটে বল ছুটল বাউন্ডারিতে। ধরা দিল জয়। আরেক প্রান্তে মোসাদ্দেক হোসেন উঁচিয়ে ধরলেন দুহাত। ড্রেসিং রুমের সামনে বাংলাদেশের ক্রিকেটাররা মেতে উঠলেন উল্লাসে। গ্যালারিতে শখানেক বাংলাদেশি দর্শকের গগনবিদারী আনন্দ চিৎকার। উৎসবের এই আবহে মিলিয়ে গেল অতীতের বেদনাগুলো। অবসান হলো বাংলাদেশের ক্রিকেটের দীর্ঘ যন্ত্রণাময় অপেক্ষার। অবশেষে ধরা দিল আন্তর্জাতিক ট্রফি!
  • সৌম্য-মোসাদ্দেক ঝড়ে স্বপ্নের শিরোপা
    লক্ষ্যটা ছিল কঠিন। তবে ঝড় তুলে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন সৌম্য সরকার। দুইবার কাছাকাছি সময়ে জোড়া উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। সমীকরণ হয়ে গিয়েছিল কঠিন। বিধ্বংসী ইনিংসে সেই সমীকরণ মেলালেন মোসাদ্দেক হোসেন। কাটালেন ফাইনালের গেরো। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথম শিরোপা জিতল বাংলাদেশ।
  • বাংলাদেশকে হারাতে যেখানে উন্নতি চান হোল্ডার
    প্রাথমিক পর্বে দুই দলের লড়াই জমেনি একদমই। বাংলাদেশের কাছে দুই ম্যাচে পাত্তাই পায়নি ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে তাহলে পাশার দান উল্টে দেওয়া সম্ভব কিভাবে? ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের মতে, ব্যাটিং আর ফিল্ডিংয়ে উন্নতি হলেই সম্ভব ফাইনালে জয়।
  • প্রত্যাশিত জয়ে ফাইনালে বাংলাদেশ
    একটুও ব্যাট তোলা নয়, নেই উল্লাসের লেশ মাত্র। স্রেফ দুই অপরাজিত ব্যাটসম্যানের করমর্দনের আনুষ্ঠানিকতা। কে বলবে, এই জয়ে ফাইনালে উঠল দল! এতটাই অনায়াস, এতটাই প্রত্যাশিত ছিল বাংলাদেশের জয়। পাত্তা পেল না ওয়েস্ট ইন্ডিজ, এক ম্যাচ বাকি রেখেই নিশ্চিত হয়ে গেল বাংলাদেশের ফাইনাল।
  • উইন্ডিজকে আবার হারিয়ে ফাইনালে বাংলাদেশ
    দারুণ বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিলেন মুস্তাফিজুর রহমান-মাশরাফি বিন মুর্তজারা। ভালো শুরুর পরও তিন বলের মধ্যে সাকিব আল হাসান ও সৌম্য সরকারকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। মোহাম্মদ মিঠুন ও মাহমুদউল্লাহকে নিয়ে দলকে পথ দেখালেন মুশফিকুর রহিম। দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে জিতিয়ে নিয়ে গেলেন ফাইনালে।
  • আমব্রিসের বীরত্বে উইন্ডিজের রেকর্ড গড়া জয়
    অ্যান্ডি বালবার্নির সেঞ্চুরি আর কেভিন ও’ব্রায়েনের ঝড়ো ফিফটিতে বড় সংগ্রহ গড়েছিল আয়ারল্যান্ড। তিনশ রানের লক্ষ্য তাড়ার অভিজ্ঞতা খুব বেশি না থাকা ওয়েস্ট ইন্ডিজ গড়ল রেকর্ড। সুনিল আমব্রিসের বীরত্বে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান তাড়া করে জিতে ক্যারিবিয়ানরা উঠে গেল ত্রিদেশীয় সিরিজের ফাইনালে।
  • উদ্ভাসিত জয়ে বাংলাদেশের শুরু
    পেছনে আইরিশদের ‘এ’ দলের কাছে হারের স্মৃতি। সঙ্গী আইরিশ কন্ডিশনের ছোবল। সামনে উড়ন্ত জয়ে শুরু করা ক্যারিবিয়ানদের দাপট। চ্যালেঞ্জ ছিল অনেক। ম্যাচের আগে মাশরাফি বিন মুর্তজা বললেন, মনের জোর আছে না! যেমন কথা, তেমন কাজ। ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া স্পেলে অধিনায়কই দেখালেন পথ। অলরাউন্ড পারফরম্যান্সে সাকিব আল হাসান সহজ করে দিলেন পথচলা। তামিম ইকবাল ও সৌম্য সরকারের রেকর্ড জুটি দলকে এগিয়ে নিল জয়ের সীমানায়। সব বাঁধা গুঁড়িয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল বাংলাদেশ।
  • ব্যাটে-বলে উজ্জ্বল বাংলাদেশের সহজ জয়
    শেই হোপের সেঞ্চুরিতে বড় রানের আশা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে লক্ষ্যটা নাগালেই রাখে বাংলাদেশ। রান তাড়ায় শতরানের জুটিতে ভিত গড়ে দেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। বাকিটা সারেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে জয় দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছে বাংলাদেশ।
  • বিশ্বকাপে উইন্ডিজের সহ-অধিনায়ক গেইল
    ক্রিস গেইলকে বিশ্বকাপে সহ-অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্ব মঞ্চে এবারই শেষবারের মতো দেখা যাবে বাঁহাতি এই ওপেনারকে।
  • হোপ-ক্যাম্পবেলের রেকর্ড গড়া ম্যাচে আইরিশদের উড়িয়ে দিল উইন্ডিজ
    উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড গড়লেন শেই হোপ ও জন ক্যাম্পবেল। তাদের হাত ধরে ক্রিকেট বিশ্ব প্রথমবারের মতো দেখল ওয়ানডেতে দুই ওপেনারের দেড়শ ছোঁয়া ইনিংস। রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ পেল অনায়াস জয়। আয়ারল্যান্ডকে উড়িয়ে ত্রিদেশীয় সিরিজে শুভ সূচনা করেছে জেসন হোল্ডারের দল।
  • হোপ-ক্যাম্পবেল জুটির বিশ্ব রেকর্ড
    ওয়ানডে ক্রিকেটে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ও জন ক্যাম্পবেল। 
  • উইন্ডিজ বিশ্বকাপ দলে রাসেল, নেই পোলার্ড-স্যামুয়েলস
    গত বিশ্বকাপের পর স্রেফ একটি ওয়ানডে খেলা আন্দ্রে রাসেল ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজ দলে। প্রথম দুই আসরের চ্যাম্পিয়নদের দলে ডাক মেলেনি দুই অভিজ্ঞ ক্রিকেটার কাইরন পোলার্ড ও মারলন স্যামুয়েলসের। 
  • ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ-আয়ারল্যান্ডের সামনে নেই গেইল
    আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ যখন শুরু হবে, আইপিএল চলবে তখনও। মূলত বিশ্বকাপ প্রস্তুতির জন্য আয়োজিত টুর্নামেন্টে তাই সম্ভাব্য বিশ্বকাপ দলের বেশ কজনকেই পাবে না ওয়েস্ট ইন্ডিজ। না থাকাদের তালিকায় সবচেয়ে বড় নাম ক্রিস গেইল।
  • উইন্ডিজের নতুন ভারপ্রাপ্ত কোচ ফ্লয়েড রিফার
    ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের শীর্ষ পদে পরিবর্তন আসার পর আভাস মিলছিল আরও অনেক পরিবর্তনের। সেসবের বাস্তবায়ন শুরু হয়েছে। বরখাস্ত করা হয়েছে ভারপ্রাপ্ত প্রধান কোচ রিচার্ড পাইবাসকে। পাইবাসের বদলে নতুন ভারপ্রাপ্ত কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন ফ্লয়েড রিফার। সাবেক এই অধিনায়কের কোচিংয়েই আসছে বিশ্বকাপে খেলবে ওয়েস্ট ইন্ডিজ।
  • এবার ৭১ রানেই শেষ উইন্ডিজ
    সেই একই মাঠ, খেলা একই উইকেটে। ওয়েস্ট ইন্ডিজ পেরিয়ে গেল নিজেদের আগের ম্যাচের রানকে। তবে সেই উন্নতিতে স্বস্তি নয়, বরং মিশে থাকল শ্লেষ। ৪৫ রানে অলআউটের বিব্রতকর অভিজ্ঞতার পর এবার ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে গেছে ৭১ রানে। ডেভিড উইলি ও মার্ক উডের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইংল্যান্ড জিতেছে সহজে।
  • ৪৫ রানে গুটিয়ে উইন্ডিজের রেকর্ড
    সময়ের সবচেয়ে অননুমেয় দল বুঝি এজন্যই বলা হয় ওয়েস্ট ইন্ডিজকে! চার-ছক্কার ঝড়ে বোলারদের গুঁড়িয়ে দিতে পারে যে ব্যাটিং লাইন আপ, তারাই কিনা বিধ্বস্ত হতে পারে এভাবে! ৪৫ রানে গুটিয়ে গিয়ে ওয়েস্ট ইন্ডিজ গড়ল বিব্রতকর রেকর্ড। রেকর্ড গড়া জয়ে ইংল্যান্ড জিতে নিল টি-টোয়েন্টি সিরিজ।
  • টমাসের তোপের পর গেইলের রেকর্ড
    ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন গতিময় পেসার ওশেন টমাস। খুনে ব্যাটিংয়ে দেশের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ড গড়লেন ক্রিস গেইল। তাদের নৈপুণ্যে পঞ্চম ওয়ানডেতে সফরকারীদের উড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ।
  • গেইল বীরত্বেও পারল না ওয়েস্ট ইন্ডিজ
    মঞ্চ প্রস্তুত করে দিয়েছিল উদ্বোধনী জুটি। দৃঢ় ভিত চমৎকারভাবে কাজে লাগালেন জস বাটলার ও ওয়েন মর্গ্যান। জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড় গড়লো ইংল্যান্ড। ক্রিস গেইলের ব্যাটিং বীরত্বে চারশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জেতার আশা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে শেষটায় ব্যবধান গড়ে দিলেন লেগ স্পিনার আদিল রশিদ। রোমাঞ্চকর ম্যাচে দারুণ এক জয় তুলে নিল সফরকারীরা।
  • গেইলের ‘৫০০’
    শহিদ আফ্রিদির সমান ৪৭৬ ছক্কা নিয়ে সিরিজ শুরু করেছিলেন ক্রিস গেইল। দ্বিপাক্ষিক সিরিজে সর্বোচ্চ ২৪ ছক্কার বিশ্ব রেকর্ড গড়ে বিস্ফোরক এই বাঁহাতি ওপেনার প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে হাঁকিয়েছেন পাঁচশ ছক্কা।  
  • উইন্ডিজকে উড়িয়ে ইংল্যান্ডের ছক্কার রেকর্ড
    সিরিজের প্রথম ওয়ানডেতে ইংলিশ বোলারদের তুলোধুনো করে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার বিশ্ব রেকর্ড গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ ওয়ানডেতে সফরকারী দল খুনে ব্যাটিংয়ে নিল তার বদলা। ক্যারিবিয়ানদের উড়িয়ে দিয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।
  • বৃষ্টিতে ভেসে গেল তৃতীয় ওয়ানডে
    বৃষ্টিতে ভেসে গেল ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যে তৃতীয় ওয়ানডে। টস সম্ভব হলেও গ্রানাডায় মাঠে গড়ায়নি কোনো বল।
  • হেটমায়ারের সেঞ্চুরির পর কটরেলের ৫ উইকেট
    ক্রিস গেইলের ফিফটিতে পাওয়া ভালো শুরু ব্যর্থ হতে বসেছিল মিডল অর্ডারের ব্যর্থতায়। তবে দাপুটে সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন শিমরন হেটমায়ার। আর ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে দলকে দারুণ এক জয় এনে দিলেন শেলডন কটরেল।
  • গেইলকে ছাপিয়ে নায়ক রয়-রুট
    দলে ফেরার ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন ক্রিস গেইল। এগিয়ে এলেন অন্য ব্যাটসম্যানরাও। বার্বাডোজে রানের পাহাড় গড়ল ওয়েস্ট ইন্ডিজ। তবে জেসন রয় ও জো রুটের সেঞ্চুরিতে নিজেদের সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে দারুণ এক জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।
  • ছক্কার রেকর্ডে আফ্রিদিকে ছাড়িয়ে চূড়ায় গেইল
    বাংলাদেশের বিপক্ষে গত জুলাইয়ে পাঁচ ছক্কা হাঁকিয়ে শহিদ আফ্রিদির পাশে বসেছিলেন ক্রিস গেইল। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ১২ ছক্কার প্রথমটি হাঁকিয়ে ছাড়িয়ে গেলেন পাকিস্তানের অলরাউন্ডারকে। ক্যারিবিয়ান বাঁহাতি ওপেনার নিজের করে নিলেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড।
  • খুনে ব্যাটিংয়ে উইন্ডিজের ছক্কার রেকর্ড
    ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হজমের রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজের অধিকারে। সেই দলই এবার গড়ল সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ড। ইংল্যান্ডের বিপক্ষে ২৩ ছক্কা মেরে এই কীর্তি গড়ায় দলকে সামনে থেকে পথ দেখালেন ক্রিস গেইল।
  • বিশ্বকাপ দিয়েই গেইলের বিদায়
    বয়স পেরিয়ে গেছে ৩৯। ব্যাটেও ভাটার টান। যদিও নিজেকে এখনও দাবি করেন ‘ইউনিভার্স বস’, তবে সময়ের ডাকও শুনতে পাচ্ছেন ক্রিস গেইল। তাই জানিয়ে দিলেন, আগামী বিশ্বকাপই শেষ। এই টুর্নামেন্ট দিয়েই বিদায় জানাবেন ওয়ানডে ক্রিকেটকে।
  • সমকামিতা নিয়ে মন্তব্যে নিষিদ্ধ গ্যাব্রিয়েল
    গত নভেম্বরেই বাংলাদেশ সফরে মিরপুর টেস্টের জন্য নিষিদ্ধ হয়েছিলেন শ্যানন গ্যাব্রিয়েল। ক্যারিবিয়ান ফাস্ট বোলার এবার নিষিদ্ধ হলেন চারটি ওয়ানডের জন্য। আনুষ্ঠানিকভাবে বিশদ ব্যাখ্যা না দিয়ে আইসিসি শুধু জানিয়েছে, আচরণবিধি ভাঙার শাস্তি এটি। তবে শাস্তিটি যে সমকামিতা নিয়ে মন্তব্যে, সেটি পরিস্কার।
  • চেইসের সেঞ্চুরির পরও ইংল্যান্ডের বড় জয়
    এক প্রান্ত আগলে দারুণ লড়াই করলেন রোস্টন চেইস। কিন্তু আরেক প্রান্তে দেখা গেল না লড়াইয়ের চিহ্ন। ইংলিশ বোলিংয়ে ক্যারিবিয়ানদের টপ অর্ডার ধসে গেল। মিডল অর্ডারেও হলো না প্রতিরোধ। শেষ টেস্টে বড় জয়ে ইংল্যান্ড এড়াল হোয়াইটওয়াশ।
  • রুটের সেঞ্চুরিতে বড় লক্ষ্য দিচ্ছে ইংল্যান্ড
    সিরিজে ইংল্যান্ডের শেষ ইনিংসে নিজেকে খুঁজে পেলেন জো রুট। অধিনায়কের সেঞ্চুরিতে সেন্ট লুসিয়া টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দেওয়ার পথে রয়েছে সফরকারীরা।
  • উড-মইন গুঁড়িয়ে দিলেন উইন্ডিজকে
    দারুণ এক স্পেলে গতিময় পেসার মার্ক উড কাঁপিয়ে দিলেন ওয়েস্ট ইন্ডিজের মিডল অর্ডার। শুরু আর শেষে ছোবল দিলেন মইন আলি। প্রথম ইনিংসে কোনোমতে দেড়শ পেরিয়েই থেমে গেল ওয়েস্ট ইন্ডিজ। সেন্ট লুসিয়া টেস্টে শতরানের লিড পেল ইংল্যান্ড।
  • ইংল্যান্ডের ত্রাতা বাটলার-স্টোকস
    ক্যারিবিয়ানে আবারও ব্যর্থ ইংল্যান্ডের টপ অর্ডার। তবে জস বাটলার ও বেন স্টোকসের অপরাজিত ফিফটিতে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে প্রথম টেস্টে বড় সংগ্রহের আশা জাগিয়েছে জো রুটের দল।
  • উইন্ডিজের ওয়ানডে দলে ফিরলেন গেইল-লুইস
    চলতি বিপিএলের প্রায় পুরোটাই ক্রিস গেইলের ব্যাট ছিল ঘুমিয়ে। জেগে ওঠার অপেক্ষায় থাকতে থাকতে তার দলই গেল ছিটকে। এবার জ্বলে ওঠার অপেক্ষা আন্তর্জাতিক ক্রিকেটে। ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দলে ফিরেছেন ৩৯ বছর বয়সী ওপেনার। তার সঙ্গে ফিরেছেন আরেক বিস্ফোরক ব্যাটসম্যান এভিন লুইস।
  • উইন্ডিজ অধিনায়ক হোল্ডারের শাস্তি
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে অলরাউন্ডার জেসন হোল্ডারকে পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ। দলের মন্থর ওভার রেটের জন্য এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন স্বাগতিক অধিনায়ক।
  • তিন দিনে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ উইন্ডিজের
    সিরিজ বাঁচিয়ে রাখতে সতীর্থদের কাছে ইতিহাস গড়া ইনিংস চেয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। তেমন কিছু করতে পারেননি ইংলিশ ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসেও তাদের গুঁড়িয়ে দিয়ে তিন দিনে অ্যান্টিগা টেস্ট জিতে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এক ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত করেছে সিরিজ।
  • সাবধানী ব্যাটিংয়ে বড় লিডের পথে উইন্ডিজ
    অসমান বাউন্স আর উইকেটের দুই গতি খুব ভোগালো ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের। তবে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা নিয়ে ব্যাটিং করা স্বাগতিকরা কাটিয়ে দিয়েছে দ্বিতীয় দিন। ব্যাটিং দুরূহ উইকেটে তারা ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে এগিয়ে গেছে শতরানের লিডের পথে।
  • রোচ-গ্যাব্রিয়েলের ছোবলে এলোমেলো ইংল্যান্ড
    সবুজ ঘাসে ছাওয়া উইকেটে অসমান বাউন্স আর দুরকম গতি বেশ ভোগাল ইংল্যান্ডের ব্যাটসম্যানদের। সঙ্গে যোগ হলো কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েলের দারুণ বোলিং আর সফরকারীদের বাজে শট। দুয়ে মিলে অ্যান্টিগা টেস্টের প্রথম দিনই গুটিয়ে গেল ইংলিশদের প্রথম ইনিংস। সাবধানী ব্যাটিংয়ে দিনের বাকি সময়টা পার করে দিলেন দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল।
  • সাকিবকে টপকে শীর্ষে হোল্ডার
    আট নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি। ম্যাচ জেতানো পারফরম্যান্স। সাম্প্রতিক সময়ে ব্যাটে-বলে অসাধারণ ধারাবাহিকতা। মাঠে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার জেসন হোল্ডার পেলেন র‌্যাঙ্কিংয়ে। সাকিব আল হাসানকে পেছনে ফেলে চলে গেছেন আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।
  • চেইসের ৮ উইকেটে বিধ্বস্ত ইংল্যান্ড
    ম্যাচের ভাগ্য অনেকটা ঠিক হয়ে গিয়েছিল জেসন হোল্ডারের ডাবল সেঞ্চুরির পরই। দেখার ছিল, ইংল্যান্ড কতটা লড়াই করতে পারে। রোস্টন চেইসের বিধ্বংসী বোলিংয়ে সেটিও করতে পারল না ইংলিশরা। বড় জয়ে সিরিজে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • হোল্ডারের ইতিহাস গড়া ডাবল সেঞ্চুরি
    ৭৭ রানেই শেষ ইংল্যান্ড, উইকেট ব্যাটসম্যানদের বধ্যভূমি? জেসন হোল্ডার দেখালেন অন্য ছবি। আট নম্বরে নেমে অসাধারণ এক ডাবল সেঞ্চুরিতে ক্যারিবিয়ান অধিনায়ক নাম লেখালেন রেকর্ড বইয়ে। আরেক সেঞ্চুরিয়ান শেন ডাওরিচের সঙ্গে গড়লেন ম্যারাথান জুটি।
  • ক্যারিবিয়ান পেসে ৭৭ রানেই শেষ ইংল্যান্ড
    গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েই পেস তোপের মুখে পড়েছিল বাংলাদেশ। গুটিয়ে গিয়েছিল ৪৩ রানে। একইরকম অভিজ্ঞতা হলো এবার ইংল্যান্ডের। ইংলিশ ব্যাটিং বিধ্বস্ত হলো ক্যারিবিয়ান পেসে। বাংলাদেশের সেই ম্যাচের মতোই ওয়েস্ট ইন্ডিজের ধ্বংসযজ্ঞের নায়ক কেমার রোচ।
  • অ্যান্ডারসন-স্টোকসের ছোবল সামলে হেটমায়ারের লড়াই
    প্রথম নতুন বল ভালোভাবে সামাল দিল ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডার। দ্বিতীয় নতুন বলে স্বাগতিকদের কাঁপিয়ে দিলেন জেমস অ্যান্ডারসন। শিমরন হেটমায়ারের দারুণ ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ভালো একটি সংগ্রহের জন্য লড়ছে জেসন হোল্ডারের দল।
  • প্রতিটি ৫০-৫০ সিদ্ধান্ত আমাদের বিপক্ষে গেছে: ব্র্যাথওয়েট
    ভুলের জন্য আম্পায়ারদের প্রতি প্রতারণার অভিযোগ আনছেন না কার্লোস ব্র্যাথওয়েট। তবে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি অধিনায়কের দাবি, ওয়ানডে সিরিজ থেকেই প্রতিটি ৫০-৫০ সিদ্ধান্ত গেছে বাংলাদেশের পক্ষে। তার মতে তাই মাঠে প্রতিবাদ করা ও দলের পাশে দাঁড়ানো ছিল জরুরি। 
  • ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হারাল বাংলাদেশ
    এভিন লুইসের টর্নেডো ইনিংসে উড়ন্ত সূচনা পাওয়া ওয়েস্ট ইন্ডিজকে দুইশ রানের নিচে থামিয়ে আশা জাগিয়েছিলেন বোলাররা। লিটন দাসের ব্যাটে বাংলাদেশের শুরুটা ছিল দারুণ। কিন্তু কিমো পলের ক্যারিয়ার সেরা বোলিংয়ে পথ হারানো বাংলাদেশ পেরে ওঠেনি শেষ পর্যন্ত। হেরে গেছে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে।
  • ১১০ শতাংশ দিয়ে লড়বে উইন্ডিজ
    ক্যারিবিয়ানে টেস্ট সিরিজে বাংলাদেশকে উড়িয়ে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশের কাছে তারা হেরেছে চারটি সিরিজ। কিমো পল জানান, আরেকটি সিরিজে হার এড়াতে মাঠে ১১০ শতাংশ দিয়ে চেষ্টা করবেন তারা।
  • দুর্দান্ত জয়ে সমতায় বাংলাদেশ
    বিস্ফোরক ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন লিটন দাস। তাকে সঙ্গ দিলেন সৌম্য সরকার। শেষটায় মাহমুদউল্লাহর সঙ্গে অবিচ্ছিন্ন এক জুটিতে বাংলাদেশকে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন সাকিব আল হাসান। বোলিংয়েও সামনে থেকে পথ দেখালেন দলকে। অধিনায়কের ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল বাংলাদেশ।
  • সাকিবময় জয়ে সমতায় বাংলাদেশ
    দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ্যে সামনে থেকে নেতৃত্ব দিলেন সাকিব আল হাসান। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সমতায় ফিরল বাংলাদেশ।
  • যে মন্ত্রে সফল ক্যারিবিয়ানরা
    ইয়র্কার হোক বা শর্ট বল, বলের গতিতে হোক বা শরীরী ভাষায়, লক্ষ্য ছিল আগ্রাসনে বাংলাদেশকে ভড়কে দেওয়া। আগ্রাসনেই গুঁড়িয়ে দেওয়া। সেই চেষ্টা সফল হয়েছে বলেই ধরা দিয়েছে সাফল্য, বললেন ওয়েস্ট ইন্ডিজের জয়ের নায়ক শেলডন কটরেল।
  • উইন্ডিজের কাছে উড়ে গেল বাংলাদেশ
    ক্যারিবিয়ান ঝড়ে স্রেফ উড়ে গেল বাংলাদেশ। ব্যাটিং-বোলিং কোনো বিভাগেই সাকিব আল হাসানের দল পাত্তা পেল না টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে। দিশাহীন ব্যাটিংয়ের পর এলোমেলো বোলিংয়ে প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। 
  • কটরেল-হোপ উড়িয়ে দিলেন বাংলাদেশকে
    দারুণ বোলিংয়ে বাংলাদেশকে অল্পতে বেঁধে রাখলেন শেলডন কটরেল। ব্যাটিং ঝড়ে বাংলাদেশের বোলিং গুঁড়িয়ে দিলেন শেই হোপ। উড়ন্ত জয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল ওয়েস্ট ইন্ডিজ।
  • ‘বেঁচে থাকলে শেই হোপ খেলবেই’
    ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে চোট পেয়েছিলেন শেই হোপ। তবে টি-টোয়েন্টি সিরিজে তাকে পাওয়া নিয়ে কোনো সংশয় নেই ক্যারিবিয়ানদের। টি-টোয়েন্টি অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট মজা করে বললেন, বেঁচে থাকলে হোপ সোমবার মাঠে নামবেই।
  • উইন্ডিজকে উড়িয়ে সিরিজ বাংলাদেশের
    দারুণ এক সেঞ্চুরিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার চেষ্টা করলেন শেই হোপ। তবে মেহেদী হাসান, মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানের দারুণ বোলিংয়ে বাংলাদেশ পেল ছোট লক্ষ্য। রান তাড়ায় শতরানের জুটিতে পথ দেখালেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। তৃতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতে নিল বাংলাদেশ।
  • বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজ টি-টোয়েন্টি দলে নেই রাসেল-পোলার্ড
    বাংলাদেশের বিপক্ষে প্রথম ঘোষিত টি-টোয়েন্টি দলে অনেক পরিবর্তন এনেছে ওয়েস্ট ইন্ডিজ। বাদ পড়েছেন চার জন, দলে এসেছেন পাঁচ জন।
  • উইন্ডিজকে গুঁড়িয়ে বাংলাদেশের সিরিজ জয়
    বোলাররা বেঁধে দিয়েছিলেন সুর। সেই তাল মিলিয়েই ব্যাটসম্যানরা গাইলেন জয়গান। দাপুটে বোলিং ও ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে বাংলাদেশ জিতে নিল সিরিজ।
  • সিরিজ জয়ের খরা কাটাতে মরিয়া উইন্ডিজ
    চার বছর ধরে কোনো ওয়ানডে সিরিজ জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ২০১৪ সালে দেশের মাটিতে বাংলাদেশকে সবশেষ সিরিজে হারিয়েছিল তারা। উইন্ডিজ অধিনায়ক রভম্যান পাওয়েল জানান, এবার প্রতিপক্ষের মাটিতে জিতে কাটাতে চান জয় খরা।
  • এখনই উড়ছেন না হোপ
    রান তাড়ার শুরুতে নেমে দলকে জিতিয়ে ফেরা। এমন এক অসাধারণ সেঞ্চুরি, অনেকের ক্যারিয়ারে যেমন ইনিংস আসে হয়তো একবারও। ম্যাচ জেতানো অসাধারণ সেই ইনিংসের পরও হাওয়ায় ভাসছেন না শেই হোপ। সিরিজ জিতেই ক্যারিবিয়ান ব্যাটসম্যান তুলতে চান তৃপ্তির ঢেকুর।
  • হোপের অসাধারণ সেঞ্চুরিতে বাংলাদেশের হার
    জয়ের লক্ষ্যে চোখ রেখে শুরু, প্রায় একাই দলকে সেই লক্ষ্যে নিয়ে শেষ। অসাধারণ এক ইনিংস খেলে শেই হোপ বলতে গেলে একাই হারিয়ে দিলেন বাংলাদেশকে। ৪ উইকেটের জয়ে সিরিজে সমতা ফেরাল ওয়েস্ট ইন্ডিজ।
  • উইন্ডিজের আক্ষেপ লিটনকে ঘিরে
    বাংলাদেশের রান তাড়ার শুরুর দিকে ক্যাচ দিয়েছিলেন লিটন দাস। আউট হয়ে ফিরছিলেন ড্রেসিং রুমে। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায় কেমার রোচের ডেলিভারিটি ছিল নো বল। বেঁচে গিয়ে লিটন পরে অনেকটা পথ এগিয়ে নেন দলকে। ম্যাচ শেষে ওই নো বলের জন্য আক্ষেপ করলেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার রোস্টন চেইস।
  • উইন্ডিজকে উড়িয়ে দিয়ে শুরু বাংলাদেশের
    দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান বেঁধে দিলেন সুর। মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন ধরে রাখলেন চাপ। মাইলফলক ছোঁয়ার ম্যাচে দারুণ বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন মাশরাফি বিন মুর্তজা। ছোট লক্ষ্য পেয়ে বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে তাই সহজেই হারিয়েছে বাংলাদেশ।
  • সহজ জয়ে সিরিজে এগিয়ে বাংলাদেশ
    প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে হারিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • ওয়েস্ট ইন্ডিজের অনুপ্রেরণা বাংলাদেশ
    ওয়ানডে সিরিজ শুরুর আগে ওয়েস্ট ইন্ডিজের অনুপ্রেরণা প্রতিপক্ষ। বাংলাদেশের দেখানো পথ ধরেই হাঁটতে চান সফরকারী দলের ভারপ্রাপ্ত অধিনায়ক রভম্যান পাওয়েল।
  • গতির ঝড় তোলা টমাসকে নিয়ে সতর্ক বাংলাদেশ
    বিকেএসপির মরা উইকেটেও গতির ঝড় তুলেছিলেন ওশান টমাস। ওয়েস্ট ইন্ডিজের এই পেসারের ব্যাপারে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।
  • তামিম-সৌম্যর সেঞ্চুরিতে উড়ে গেল উইন্ডিজ
    শেই হোপ ও রোস্টন চেইসের ফিফটিতে বড় সংগ্রহ গড়েও সফরে নিজেদের প্রথম জয় পাওয়া হল না ওয়েস্ট ইন্ডিজের। তামিম ইকবাল ও সৌম্য সরকারের দাপুটে দুই সেঞ্চুরিতে প্রস্তুতি ম্যাচে তাদের সহজেই হারিয়েছে বিসিবি একাদশ।
  • ওয়ানডেতে উইন্ডিজের আশা দেখছেন হোপ
    টেস্ট সিরিজে হারের ক্ষত এখনও টাটকা। ওয়ানডে সিরিজের আগেও দল অনেকটা অগোছালো। সিরিজ শুরু হওয়ার মাত্র চারদিন আগে জানানো হলো ভারপ্রাপ্ত অধিনায়কের নাম। আগে ঘোষিত ওয়ানডে দল থেকে পরিবর্তন আছে আরও বেশ কিছু। সব মিলিয়ে পরিস্থিতি বিরুদ্ধ। তবু আশা ছাড়ছেন না শেই হোপ। এই ব্যাটসম্যানের বিশ্বাস, ওয়ানডেতে ঘুরে দাঁড়াবে ওয়েস্ট ইন্ডিজ।
  • উইকেটের দায় দেখছে না ক্যারিবিয়ানরা
    চট্টগ্রাম হোক বা ঢাকা, গল্পটা শুধু স্পিনে খাবি খাওয়ার। দুই টেস্টে ৪০ উইকেটের সবকটি বাংলাদেশের স্পিনে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তবে দুই ম্যাচের উইকেট নিয়ে কোনো অভিযোগ নেই ক্যারিবিয়ানদের। ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট হারের কারণ হিসেবে দেখছেন নিজেদের ব্যর্থতাকেই।
  • মিরাজের স্পিনে বাংলাদেশের রেকর্ড জয়
    দুর্দান্ত বোলিংয়ে মেহেদী হাসান মিরাজ দুই ইনিংসেই তুলে নিলেন পাঁচ উইকেট। স্পিন জাদুতে প্রথমবারের মতো প্রতিপক্ষকে ফলো অন করিয়ে বাংলাদেশ পেল টেস্টে নিজেদের সবচেয়ে বড় জয়। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে নিল ক্যারিবিয়ান সফরে নাকাল হওয়ার বদলা।
  • আগের ম্যাচের চেয়ে উইকেট ভালো: বিশু
    সারা দিনে ওয়েস্ট ইন্ডিজ উইকেট নিতে পেরেছে ৫টি। বাংলাদেশের রান ছাড়িয়ে গেছে আড়াইশ। দিনশেষে আরও দুটি উইকেট নিতে না পারার আক্ষেপ করছেন দেবেন্দ্র বিশু। তবে ক্যারিবিয়ান স্পিনার এটিও জানিয়ে দিলেন, মিরপুরের উইকেট ব্যাটিংয়ের জন্য বেশ ভালো।
  • বড় সংগ্রহের পথে বাংলাদেশ
    থিতু হয়েও বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করলেন সৌম্য সরকার, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন। তবে অভিষেকে দারুণ দৃঢ়তা দেখালেন সাদমান ইসলাম। দায়িত্বশীল ব্যাটিং করলেন অধিনায়ক সাকিব আল হাসান, যোগ্য সঙ্গ পেলেন ডেপুটি মাহমুদউল্লাহর। তাদের ব্যাটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে বড় সংগ্রহের ভিত পেয়ে গেছে বাংলাদেশ।
  • ‘চাপে নেই’ ওয়েস্ট ইন্ডিজ
    সিরিজ হার এড়াতে জয়ের বিকল্প নেই। সম্ভাব্য টার্নিং উইকেটে বাংলাদেশের চার স্পিনারের সামনে জয়ের চ্যালেঞ্জও কঠিন। তবে অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের দাবি, চাপে নেই ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে ঘুরে দাঁড়াতে তারা আত্মবিশ্বাসী।
  • ইতিবাচক থেকে স্পিন সামলাতে চায় উইন্ডিজ
    চট্টগ্রামের অভিজ্ঞতা মিরপুরে খুব আশার জায়গা রাখেনি ওয়েস্ট ইন্ডিজের জন্য। তবু বিশ্বাস নিয়েই মাঠে নামতে চায় তারা। ক্যারিবিয়ান স্পিনার জোমেল ওয়ারিক্যান জানালেন, ইতিবাচক ব্যাটিংয়ে স্পিন সামলানোর মানসিকতা নিয়ে মাঠে নামবেন তারা।
  • ‘পার্থক্য গড়েছে নাঈম-তাইজুল জুটির রান’
    প্রথম দিনের খেলা শেষে মুমিনুল হক বলেছিলেন, নাঈম হাসান-তাইজুল ইসলামের নবম উইকেট জুটির রান দলকে এনে দিতে পারে জয়। তৃতীয় দিন ম্যাচ শেষ হওয়ার পর ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট জানালেন, লোয়ার অর্ডারের সেই রানই ম্যাচে গড়ে দিয়েছে পার্থক্য।
  • উইকেট আনপ্লেয়েবল ছিল না: সাকিব
    সময় যত গড়িয়েছে চট্টগ্রাম টেস্টের উইকেটে স্পিনারদের জন্য সহায়তা তত বেড়েছে। সাকিব আল হাসান মনে করেন, চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা থাকলে এখানে টিকে থাকা খুব কঠিন ছিল না। অধিনায়কের কাছে প্রথম টেস্টের উইকেট আনপ্লেয়েবল নয়।  
  • ঘূর্ণি বলের উৎসবে বাংলাদেশের হাসি
    সিরিজের আবহ সঙ্গীত ছিল ‘যন্ত্রণা ফিরিয়ে দেওয়ার সিরিজ’। গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজে গিয়ে যেভাবে নাকাল হতে হয়েছে, ঘরের মাটিতে সেই তেতো স্বাদ ফিরিয়ে দেওয়া স্পিন দিয়ে। তিন দিন পুরোবার আগেই সেই সুর বাজল মধুর হয়ে। চট্টগ্রামের ২২ গজে ক্যারিবিয়ানরা দেখল ঘূর্ণি বলের প্রলয় নাচন। সেই স্পিন মঞ্চেই বাংলাদেশ হাসল জয়ের হাসি।
  • স্পিন জাদুতে বাংলাদেশের দাপুটে জয়
    যন্ত্রণা ফিরিয়ে দেওয়ার সিরিজের শুরুটা হল দারুণ। ওয়েস্ট ইন্ডিজে দুই টেস্টই তিন দিনে হেরে আসা বাংলাদেশ চট্টগ্রাম টেস্ট জিতে নিয়েছে তিন দিনেই। ২০৪ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য পাওয়া সফরকারীদের ৬৪ রানে হারিয়েছে সাকিব আল হাসানের দল।
  • দুইশ রানের নিচে লক্ষ্য চায় ওয়েস্ট ইন্ডিজ
    দুই দলের প্রথম ইনিংস শেষে ম্যাচের পাল্লা হেলে ছিল বাংলাদেশের দিকে। তবে দ্বিতীয় ইনিংসে দ্রুত পাঁচ উইকেট নিয়ে ম্যাচে ফিরেছে ওয়েস্ট ইন্ডিজ। শেন ডাওরিচ মনে করেন, দুইশ রানের নিচে লক্ষ্য রাখতে পারলে চট্টগ্রাম টেস্টে জেতা সম্ভব।
  • ইমরুলকে ধাক্কা মেরে মিরপুর টেস্টে নিষিদ্ধ গ্যাব্রিয়েল
    চট্টগ্রাম টেস্টের মাঝপথেই ওয়েস্ট ইন্ডিজ পেল একটি দুঃসংবাদ। বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টে তারা পাচ্ছে না ফাস্ট বোলার শ্যানন গ্যাব্রিয়েলকে। ইমরুল কায়েসকে ধাক্কা দিয়ে ডিমেরিট পয়েন্ট পেয়ে নিষিদ্ধ হয়েছেন তিনি এক টেস্ট।
  • নাঈমের কীর্তির পর বাংলাদেশের তালগোল পাকানো ব্যাটিং
    অভিষেকে সবচেয়ে কম বয়সে পাঁচ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন নাঈম হাসান। তরুণ অফ স্পিনারকে দারুণ সঙ্গ দিলেন সাকিব আল হাসান। তাদের নৈপুণ্যে প্রথম ইনিংসে বাংলাদেশ পেল ৭৮ রানের লিড। সেই খুশি মিলিয়ে যেতে বসেছে দ্বিতীয় ইনিংসের তালগোল পাকানো ব্যাটিংয়ে।
  • মোমেন্টাম বাংলাদেশের দিকে: ওয়ারিক্যান
    মুমিনুল হকের সঙ্গে সাকিব আল হাসানের জুটিতে শক্ত ভিত পেয়েছিল বাংলাদেশ। ১৩ রানে ৪ উইকেট নিয়ে অবশ্য তাদের নাড়িয়ে দিয়েছিলেন শ্যানন গ্যাব্রিয়েল। কিন্তু নবম উইকেটে তাইজুল ইসলাম ও নাঈম ইসলামের দৃঢ় ব্যাটিংয়ে মোমেন্টাম ফের স্বাগতিকদের দিকেই গেছে বলে মনে করেন জোমেল ওয়ারিক্যান।
  • টার্নিং উইকেটে চ্যালেঞ্জ দেখছে উইন্ডিজ
    শেষ দুটি উইকেট নিলে আপাতত শেষ হবে বোলারদের দায়িত্ব। দলকে টেনে নেওয়ার ভার এরপর ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের। তবে উইকেটের যা অবস্থা, বোলারদের একজন চ্যালেঞ্জ দেখছেন সতীর্থ ব্যাটসম্যানদের। জোমেল ওয়ারিকানের ধারণা, টার্নিং উইকেটে ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের অপেক্ষায় কঠিন সময়।
  • মুমিনুলের সেঞ্চুরির পর তাইজুল-নাঈমের প্রতিরোধ
    প্রথম ওভারে ক্রিজে যাওয়া মুমিনুল হক দাপুটে ব্যাটিং দলকে দেখালেন পথ। ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরিতে দলকে দাঁড় করালেন দৃঢ় ভিতের পর। তার বিদায় দিয়েই নামল ধস। শ্যানন গ্যাব্রিয়েলের ছোবলে ১৩ রানে চার উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়লো দল। লড়াকু ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন তাইজুল ইসলাম ও নাঈম হাসান। তাতে প্রথম দিনে তিনশ রান পার করেছে বাংলাদেশ।
  • স্পিনের জবাব পেস দিয়ে দেবে উইন্ডিজ
    ক্রেইগ ব্র্যাথওয়েট নিশ্চিত, চট্টগ্রাম টেস্টে খেলা হবে মন্থর, টার্নিং উইকেটে। বাংলাদেশ তাদের চেপে ধরার চেষ্টা করবে স্পিন দিয়ে। এর জবাব ঠিক করে রেখেছে সফরকারীরা। মন্থর উইকেটেও তাদের বাজি হবে শ্যানন গ্যাব্রিয়েল, কেমার রোচদের পেস। 
  • এবার জেতা আরও চ্যালেঞ্জিং হবে: ব্র্যাথওয়েট
    দেশের মাটিতে আর প্রতিপক্ষের মাঠে ওয়ানডে সিরিজে বাংলাদেশের কাছে হারের অভিজ্ঞতা আছে ওয়েস্ট ইন্ডিজের। আছে দেশের মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার তেতো স্মৃতি। তবে এই সংস্করণে বাংলাদেশে বরাবরই সফল ক্যারিবিয়ানরা। জিতেছে এখানে খেলা আগের তিন সিরিজে। এর ধারাবাহিকতা ধরে রাখা খুব চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন ক্রেইগ ব্র্যাথওয়েট।
  • বাংলাদেশ সিরিজে উইন্ডিজের ভারপ্রাপ্ত কোচ পোথাস
    বাংলাদেশ সফর দিয়ে দায়িত্ব শেষ করবেন স্টুয়ার্ট ল, আগে জানানো হয়েছিল এমনটিই। কিন্তু এর আগেই শেষ হলো পদত্যাগী কোচের দায়িত্ব। বাংলাদেশ সিরিজে ওয়েস্ট ইন্ডিজের ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করবেন ফিল্ডিং কোচ নিক পোথাস।
  • স্পিন পরীক্ষার জন্য ‘প্রস্তুত’ উইন্ডিজ
    দুই দলের সবশেষ টেস্ট সিরিজে সবুজ ঘাসে ঢাকা উইকেট দিয়ে বাংলাদেশকে বরণ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই সিরিজের প্রথম সকালে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ৪৩ রানে গুঁড়িয়ে গিয়েছিল সাকিব আল হাসানের দল। বাংলাদেশ টার্নিং উইকেট দিয়ে তাদের স্বাগত জানাবে বলে নিশ্চিত ক্রেইগ ব্র্যাথওয়েট। তবে কঠিন এই চ্যালেঞ্জের মুখোমুখি হতে তারা প্রস্তুত বলে জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক।
  • প্রস্তুতি ম্যাচে সৌম্য, সাদমানের ব্যাটে রান
    প্রস্তুতি ম্যাচে ফিফটি পেয়েছেন বিসিবি একাদশের দুই ওপেনার সৌম্য সরকার ও সাদমান ইসলাম। সাবধানী ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের সামাল দিয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন।
  • চট্টগ্রামে প্রথম দিনে ওয়েস্ট ইন্ডিজের দাপট
    উইকেট পুরোপুরি ব্যাটিং সহায়ক। একটু সবুজ ঘাস থাকলেও সেখানে নেই পেসারদের জন্য তেমন কোনো সহায়তা। চট্টগ্রামে দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের তেমন একটা পরীক্ষায় ফেলতে পারলেন না বিসিবি একাদশের বোলাররা। দারুণ ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন শেই হোপ ও কাইরন পাওয়েল।
  • বাংলাদেশ সফর থেকে ছিটকে গেলেন হোল্ডার
    ওয়েস্ট ইন্ডিজ দলের প্রথম অংশের ঢাকায় পা রাখার কথা বুধবার বিকেলে। তবে এই দলে নেই জেসন হোল্ডার। থাকছেন না গোটা সফরেই। কাঁধের চোট নিয়ে বাংলাদেশ সফর থেকে ছিটকে গেছেন ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ও ওয়ানডে অধিনায়ক।
  • শেষ বলে ভারতের নাটকীয় জয়
    শিখর ধাওয়ান ও রিশাভ পান্তের ব্যাটে সহজ জয়ের পথে ছিল ভারত। দুই থিতু ব্যাটসম্যানের বিদায়ে হঠাৎ করেই সুযোগ চলে আসে ওয়েস্ট ইন্ডিজের সামনে। টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা টাই করে ম্যাচ নিতে পারতো সুপার ওভারে। কিন্তু তাদের ফিল্ডিং ব্যর্থতায় শেষ বলে নাটকীয় জয় তুলে নেয় স্বাগতিকরা।
  • বাজে ব্যাটিংয়ে বড় হারে শুরু মেয়েদের বিশ্বকাপ
    বোলিং হলো দুর্দান্ত, ফিল্ডিং অসাধারণ। একশ পেরিয়েই শেষ ওয়েস্ট ইন্ডিজ। বর্তমান চ্যাম্পিয়ন ও স্বাগতিক দলকে হারানোর দারুণ এক সম্ভাবনা জাগিয়েছিল বাংলাদেশ। কিন্তু ব্যাটিং এতটাই বাজে হলো যে ছোট লক্ষ্যেও হারতে হলো বড় ব্যবধানে। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা তাই ভালো হলো না বাংলাদেশের।
  • রোহিতের রেকর্ড সেঞ্চুরিতে সিরিজ ভারতের
    ঝড়ো ব্যাটিংয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডটা নিজের করে নিলেন রোহিত শর্মা। দলকে এনে দিলেন বিশাল সংগ্রহ। বড় লক্ষ্য তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের কেউই দাঁড়াতে পারলেন না। ভুবনেশ্বর কুমার ও কুলদীপ যাদবদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সহজ জয়ে সিরিজ নিশ্চিত করল ভারত।
  • ভারতের সঙ্গে লড়াই করে হারল উইন্ডিজ
    ভিন্ন সংস্করণ, ওয়েস্ট ইন্ডিজ মাঠে নামাল প্রায় ভিন্ন চেহারার দল। কিন্তু ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচের মতো ব্যাটিং ধুঁকল আবারও। লড়াই করার মতো পুঁজি না পেলেও বোলাররা চেষ্টা করেছেন সাধ্যমতো। কিন্তু পেরে ওঠেনি ভারতের ব্যাটিং গভীরতার সঙ্গে।
  • উইন্ডিজকে উড়িয়ে সিরিজ ভারতের
    পঞ্চম ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েছে ভারত। রবীন্দ্র জাদেজার স্পিন আর জাসপ্রিত বুমরাহ-খলিল আহমেদের পেসের সামনে দাঁড়াতেই পারেনি অতিথি ব্যাটসম্যানরা। ছোট লক্ষ্য পেয়ে বাকিটা অনায়াসে সেরেছেন রোহিত শর্মা ও বিরাট কোহলি।
  • রোহিত-রায়ডুর ব্যাটে উইন্ডিজকে গুঁড়িয়ে দিল ভারত
    হ্যাটট্রিক সেঞ্চুরি করা বিরাট কোহলিকে এবার অল্পতে থামাল ওয়েস্ট ইন্ডিজ। লাভ যদিও বেশি কিছু হলো না। সেঞ্চুরি এলো অন্য দুই জনের ব্যাটে। রোহিত শর্মা আরও একবার ছাড়িয়ে গেলেন দেড়শ। আম্বাতি রায়ডু উপহার দিলেন ঝড়ো সেঞ্চুরি। রানের পাহাড় গড়ার পর বোলিংয়েও দাপুটে ভারত। উড়ে গেল ক্যারিবিয়ানরা।
  • কোহলির হ্যাটট্রিক সেঞ্চুরির দিনে জিতল ওয়েস্ট ইন্ডিজ
    প্রায় প্রতিদিনই ছাপ রাখছেন রেকর্ড বইয়ের নানা পাতায়। এবার প্রথম ভারতীয় হিসেবে টানা তিন ওয়ানডেতে করলেন সেঞ্চুরি। তবে বিরল এক স্বাদও এ দিন পেলেন ভারতীয় অধিনায়ক। দেশের মাটিতে তার সেঞ্চুরির পরও মাত্র দ্বিতীয়বার হারল ভারত। দারুণ জয়ে সিরিজে সমতা ফেরাল ওয়েস্ট ইন্ডিজ।
  • আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে ডোয়াইন ব্রাভো
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো। ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি খেলা চালিয়ে যাবেন এই অলরাউন্ডার।
  • শেষ বলে হোপের বাউন্ডারিতে ভারত-উইন্ডিজ ম্যাচ টাই
    ভারতের ব্যাটিংয়ের সময় রাজত্ব করলেন বিরাট কোহলি। দাপুটে ব্যাটিং তুলে নিলেন সিরিজে টানা দ্বিতীয় সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ঝড় তুললেন শিমরন হেটমায়ার। তবে শেষ সময়ে সব আলো কেড়ে নিলেন ক্যারিয়ার সেরা ইনিংস খেলা শেই হোপ। শেষ বলে তার চারে টাই হল ভারত-ওয়েস্ট ইন্ডিজের লড়াই।
  • কোহলি-রোহিতের সেঞ্চুরিতে উইন্ডিজকে উড়িয়ে দিল ভারত
    ৩২৩ রানকে যেন মামুলি লক্ষ্য বানিয়ে ফেললেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। ঝড় তুললেন দুই জনই, উপহার দিলেন দুইশ রানের জুটি। দুই জনই পেলেন সেঞ্চুরি। তাদের বিস্ফোরক ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে প্রথম ওয়ানডেতে সহজ জয় পেল ভারত।
  • উমেশের আগুনে পুড়ল উইন্ডিজ
    সম্ভাবনার সূর্যের আলোয় শুরু হয়েছিল দিন। জেসন হোল্ডারের বোলিং তোপে ম্যাচে ফিরেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু উমেশ যাদবের আগুনে বোলিংয়ে সব আশা পুড়ে ছাই। আরেকটি ব্যাটিং ব্যর্থতায় আবারও তিন দিনে ম্যাচ হারল ক্যারিবিয়ানরা।
  • পৃথ্বীর ঝড়, পান্ত-রাহানের দারুণ জুটি
    উমেশ যাদবের দারুণ বোলিংয়ে শুরু। উড়ে গেল ক্যারিবিয়ানদের লেজ। ব্যাটিংয়ের শুরুতে ঝড় তুললেন পৃথ্বী শ। মাঝে ওয়েস্ট ইন্ডিজ চেষ্টা করেছিল ফেরার। সিরিজে প্রথমবার একটু চাপে পড়েছিল ভারত। কিন্তু অজিঙ্কা রাহানে ও রিশাভ পান্তের দারুণ ব্যাটিংয়ে লাগাম সেই ভারতের হাতেই।
  • চেইস-হোল্ডারের প্রতিরোধে উইন্ডিজের স্বস্তি
    উইকেট ব্যাটিং সহায়ক। টস জিতে আগে ব্যাটিংয়ের সুযোগও মিলল। প্রতিপক্ষের এক পেসার চোট নিয়ে মাঠ ছাড়লেন নিজের দ্বিতীয় ওভারেই। সবকিছুই ছিল ওয়েস্ট ইন্ডিজের পক্ষে। তবু ধুঁকছিল তাদের ব্যাটিং। কিন্তু রোস্টন চেইস ও জেসন হোল্ডারের ব্যাটিংয়ে দিনের শেষ ভাগ নিজেদের করে নিয়েছে ক্যারিবিয়ানরা।
  • বাংলাদেশ সফরে উইন্ডিজ দলে থাকবেন না গেইল
    ভারত ও বাংলাদেশ সফরে ক্রিস গেইলকে দলে পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ। সেই সময়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলবেন এই বিস্ফোরক ওপেনার।
  • উইন্ডিজকে উড়িয়ে ভারতের রেকর্ড গড়া জয়
    ম্যাচের সম্ভাব্য গতিপথ অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল আগের দিন। ওয়েস্ট ইন্ডিজের পরাজয় হয়ে দাঁড়িয়েছিল সময়ের ব্যাপার। সেই সময়টাও চলে এলো দ্রুত। তিন দিনেই ম্যাচ হারার সঙ্গে যোগ হলো ভারতের কাছে রেকর্ড ব্যবধানে হারের গ্লানি। স্বাগতিকরা পেল নিজেদের টেস্ট ইতিহাসের সবচেয়ে বড় জয়ের স্বাদ।
  • কোহলি-জাদেজার সেঞ্চুরির পর ধুঁকছে উইন্ডিজ
    রোমাঞ্চকর সেঞ্চুরিতে আগের দিন পথ দেখিয়েছিলেন পৃথ্বী শ। বিরাট কোহলি তো সেঞ্চুরিকে প্রায় নিত্যদিনের ব্যাপার বানিয়ে ফেলেছেন। ভারতীয় অধিনায়কের ২৪তম সেঞ্চুরির দিনে রবীন্দ্র জাদেজা পেলেন প্রথম টেস্ট সেঞ্চুরি। অল্পের জন্য হাতছাড়া করলেন রিশাভ পান্ত। ব্যাটসম্যানদের রান উৎসবের পর ভারতের বোলাররা চেপে ধেরেছে ক্যারিবিয়ানদের।
  • সেঞ্চুরিতে অভিষেক রাঙালেন বিস্ময় বালক পৃথ্বী
    ভারতীয় ক্রিকেটে ‘বিস্ময় বালক’ বলে পরিচিতি পেয়ে গেছেন বেশ আগেই। ৫৪৬ রানের রেকর্ড ইনিংসসহ রানের বন্যা বইয়ে দিয়েছেন স্কুল ক্রিকেটে। ঝড় তুলেছেন বয়সভিত্তিক ক্রিকেট। রঞ্জি ট্রফি অভিষেকে করেছেন সেঞ্চুরি। দুলিপ ট্রফির ফাইনালে করেছেন সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির রেকর্ড। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে জিতেছেন যুব এশিয়া কাপ, নেতৃত্ব দিয়েছেন বিশ্বকাপ জয়ে। এরপর ভারত ‘এ’ দলের হয়ে রান রথ ছুটিয়ে পেলেন টেস্ট ক্যাপ। টেস্টের আঙিনায় পা রেখেও পৃথ্বী শ উপহার দিলেন মুগ্ধতা। অভিষেক রাঙালেন রেকর্ড গড়া সেঞ্চুরিতে।
  • বাংলাদেশ সফর দিয়ে উইন্ডিজের দায়িত্ব শেষ স্টুয়ার্ট লর
    দায়িত্ব নেওয়ার দুই বছরেরও কম সময়ের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচের দায়িত্ব ছাড়তে যাচ্ছেন স্টুয়ার্ট ল। ইংল্যান্ডের কাউন্টি ক্লাব মিডলসেক্সের সঙ্গে চার বছরের চুক্তি করেছেন এই অস্ট্রেলিয়ান।
  • দল জিতলেও ভালো হলো না মাহমুদউল্লাহর শেষটা
    শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ১৭ রান। স্ট্রাইকে সিপিএল অভিষিক্ত ব্যাটসম্যান ফ্যাবিয়ান অ্যালেন, বল হাতে টি-টোয়েন্টি অভিষিক্ত বাঁহাতি পেসার ডমিনিক ড্রেকস। ওভারের প্রথম দুই বলেই ছক্কা। তৃতীয় বলে চার। পরের বলে একটি লেগ বাই। সেন্ট কিটসের রোমাঞ্চকর জয়। তবে অ্যালেনের বীরত্বে জয়ের স্বাদে টুর্নামেন্ট শেষ করলেও খুব একটা সুবিধা করতে পারেননি মাহমুদউল্লাহ নিজে।
  • সেন্ট কিটসের জয়ে মাহমুদউল্লাহর ঝড়
    বোলিং ভালো করলেও আগের ম্যাচগুলোয় সেভাবে কথা বলেনি ব্যাট। অবশেষে মাহমুদউল্লাহ দেখালেন তার ব্যাটিং ঝলক। খেললেন শেষ সময়ের দাবি মেটানো দুর্দান্ত এক ক্যামিও ইনিংস। পাশাপাশি ক্রিস গেইল ও রাসি ফন ডান ডুসেনের ঝড়ে দারুণ জয় পেল সেন্ট কিটস।
  • মাহমুদউল্লাহ-গেইলদের আরেকটি হার
    ৯ নম্বরে ব্যাটিংয়ে নামানো হলো মাহমুদউল্লাহকে। করার ছিল তখন সামান্যই। দলের হারও নিশ্চিত। এর আগে বল হাতেও খুব বেশি কিছু করতে পারেননি তিনি। ওপেনিংয়ে ঝড় তুলতে পারেননি ক্রিস গেইল। সেন্ট কিটসের ভাগ্যে জুটল আরও একটি পরাজয়।
  • বিবর্ণ মাহমুদউল্লাহ, হারল সেন্ট কিটস
    সুযোগ ছিল ব্যাট হাতে শেষ দিকে ঝড় তোলার। কিন্তু পারেননি মাহমুদউল্লাহ। বোলিং অবশ্য খারাপ করেননি। তবে তা যথেষ্ট হয়নি দলের জন্য। হেরেছে তার দল সেন্ট কিটস।
  • ইরফানের রেকর্ড বোলিংয়েও মাহমুদউল্লাহদের জয়
    চার ওভারে উইকেট দুটি, রান দিয়েছেন মাত্র এক। টি-টোয়ন্টিতে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড। কিন্তু মোহাম্মদ ইরফানের এমন কীর্তিও যথেষ্ট হয়নি বারবাডোজ ট্রাইডেন্টসের জয়ের জন্য। ব্যাটিং-বোলিং পাননি মাহমুদউল্লাহ, ক্রিস গেইল আউট প্রথম বলেই। তবু জিতেছে তাদের দল সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।
  • সেন্ট কিটসের জয়ে উজ্জ্বল বোলার মাহমুদউল্লাহ
    আগের দুই ম্যাচ মিলিয়ে বোলিং পেয়েছিলেন এক ওভার। এদিন মাহমুদউল্লাহ পেলেন নতুন বলের দায়িত্ব। দারুণ বোলিংয়ে প্রতিদান দিলেন দলের আস্থার। সেন্ট লুসিয়া স্টার্সকে উড়িয়ে দিল সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।
  • মাহমুদউল্লাহ-গেইলদের আরেকটি হার
    অ্যাডাম জ্যাম্পার টানা দুই বলে ছক্কা ও চার। এই লেগ স্পিনারের গুগলিতেই বোল্ড। সম্ভাবনা জাগিয়েও মাহমুদউল্লাহ পারলেন না বড় ইনিংস খেলতে। ঝড় তুলতে পারলেন না ক্রিস গেইলও। হারল তাদের দল সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।
  • সিপিএলে মাহমুদউল্লাহদের প্রথম জয়
    সিপিএলের এবারের আসরে প্রথমবারের মতো সুযোগ পেয়ে ব্যাটিংয়ে খুব একটা ভালো করেননি মাহমুদউল্লাহ। তবে সহজেই ত্রিনবাগো নাইট রাইডার্সকে হারিয়েছে তার দল সেন্ট কিটস ও নেভিস প্যাট্রিয়টস।
  • অ্যাশলি নার্সকে আইসিসির তিরস্কার
    আগের দুই ম্যাচেই নিজের প্রথম ওভারে পেয়েছিলেন উইকেট। এবার উল্টো অভিজ্ঞতা হল অ্যাশলি নার্সের। তার ওপর শুরুতেই চড়াও হলেন লিটন দাস। মেজাজ হারিয়ে বাজে ভাষা ব্যবহার করলেন নার্স। তাই শাস্তি হজম করতে হচ্ছে এই স্পিনারকে। 
  • রামদিনের ডিআরএস আউট নিয়ে উইন্ডিজের প্রশ্ন
    বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে দিনেশ রামদিনের ডিআরএস আউট নিয়ে প্রশ্ন তুলেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট।
  • টি-টোয়েন্টিতে বাংলাদেশের সামনে নেই গেইল
    টি-টোয়েন্টি সিরিজের আগে প্রস্তুতিপর্বে প্রতিপক্ষ নিয়ে বাংলাদেশ দলের ভাবনায় বড় একটা অংশ জুড়ে নিশ্চয়ই ছিল ক্রিস গেইল। কিন্তু সিরিজের আগের দিন ঘোষিত ওয়েস্ট ইন্ডিজ দলে দেখা গেল নামই নেই তার! টি-টোয়েন্টি সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটের সফলতম ব্যাটসম্যানকে।
  • হতাশার প্রহর পেরিয়ে বাংলাদেশের সিরিজ জয়
    আরেকটি শোকগাঁথা দৃশ্যায়নের ভয় ঘিরে ধরেছিল। রোভম্যান পাওয়েলের দুর্বিনীত ব্যাটে ঘনীভূত হচ্ছিল শঙ্কার মেঘ। ফিরে ফিরে আসছিল আগের ম্যাচের হৃদয় ভাঙার টাটকা স্মৃতি। তবে সব দ্বিধা, সংশয় আর ভয়কে উড়িয়ে বাংলাদেশ এবার রচনা করল বিজয় কাব্য। শেষ ম্যাচের দারুণ জয়ে ধরা দিল বহু কাঙ্ক্ষিত সিরিজ জয়।
  • দারুণ জয়ে সিরিজ বাংলাদেশের
    দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন তামিম ইকবাল। ঝড়ো ফিফটিতে শেষ করলেন মাহমুদউল্লাহ। মাঝখানে ঝড় তুলে গেলেন মাশরাফি বিন মুর্তজা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রেকর্ড সংগ্রহ পেল বাংলাদেশ। বাকিটা সারলেন বোলাররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয়বারের মতো সিরিজ জিতল বাংলাদেশ।
  • এনামুলকে পথ দেখানো জোসেফের শাস্তি
    উইকেট নেওয়ার পর ব্যাটসম্যানকে প্যাভিলিয়নের পথ দেখানোয় শাস্তি পেয়েছেন আলজারি জোসেফ। তিরস্কার করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের তরুণ পেসারকে। সঙ্গে পেয়েছেন একটি ডিমেরিট পয়েন্ট।
  • এই ম্যাচও হারল বাংলাদেশ!
    ৫ ওভারে প্রয়োজন ৪০। হাতে ৭ উইকেট। ২ ওভারে চাই ১৪, উইকেট ৬টি। এই সময়ের বাস্তবতায় চাইলেও যেন হারা কঠিন। কিন্তু সেই অসাধ্য সাধন করেই ছাড়ল বাংলাদেশ! সহজ ম্যাচ কঠিন করে আরও একবার ভজকট পাকাল শেষে; হার মানল স্নায়ুর লড়াইয়ে। হাতের মুঠোয় থাকা জয় উপহার দিল ওয়েস্ট ইন্ডিজকে।
  • কালো মেঘ সরিয়ে বাংলাদেশের স্বস্তির জয়
    ১৪৬ বলে সেঞ্চুরি, ওয়ানডে ইতিহাসে বাংলাদেশের মন্থরতম। দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৬০ বল খেলার রেকর্ড, কিন্তু রান মাত্র ১৩০। তবু তামিম ইকবালের অচেনা ইনিংসই হয়ে উঠল মহামূল্য। সাকিব আল হাসানের সঙ্গে তার দুইশ রানের জুটি গড়ে দিল জয়ের ভিত। মাশরাফি বিন মুর্তজার বোলিং আর নেতৃত্ব দেখাল পথের দিশা। টেস্ট সিরিজের গুমোট হাওয়া সরিয়ে বাংলাদেশ পেল স্বস্তির জয়।
  • ব্যর্থতার বৃত্ত ভাঙা জয়
    অপরাজিত সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দলকে পথ দেখালেন তামিম ইকবাল। তাকে যোগ্য সঙ্গ দিলেন সাকিব আল হাসান। উইকেটের সামনে-পিছনে ভালো একটি দিন কাটালেন মুশফিকুর রহিম। বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন মাশরাফি বিন মুর্তজা। টেস্টের দুঃস্বপ্ন ভুলে দারুণ এক জয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো বাংলাদেশ।
  • প্রস্তুতি ম্যাচেই বাংলাদেশের সামনে গেইল ও রাসেল
    ওয়ানডে সিরিজে বাংলাদেশের জন্য বড় হুমকি হবেন ক্রিস গেইল ও আন্দ্রে রাসেল। তবে মূল সিরিজের আগেই এই দুইজনকে সামনে পাচ্ছে দল। ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচের দলে রাখা হয়েছে দুইজনকেই।
  • বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজ দলে রাসেল
    টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে আকাঙ্ক্ষিত ক্রিকেটারদের একজন তিনি। ওয়ানডেতে সেভাবে নেই অনেক দিন। তবে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডেতে ফিরছেন আন্দ্রে রাসেল। ওয়েস্ট ইন্ডিজের ১৩ সদস্যের ওয়ানডে দলে জায়গা পেয়েছেন সময়ের সেরা অলরাউন্ডারদের একজন।
  • আবার নয়ে নেমে গেল বাংলাদেশ
    টেস্ট র‌্যাঙ্কিংয়ের আট নম্বরে বাংলাদেশের অবস্থান টিকে থাকল মাত্র আড়াই মাস। বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে র‌্যাঙ্কিংয়ের আট নম্বর জায়গা পুনরুদ্ধার করল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ আবারও নেমে গেল নয় নম্বরে।
  • ছন্নছাড়া ব্যাটিংয়ে আবারও তিন দিনে হার
    লক্ষ্য ছিল ৩৩৫। সিরিজে আগের তিন ইনিংস মিলিয়ে যে দল করেছে ৩৩৬, তাদের কাছে এই রান তাড়ায় জয় চাওয়া একটু বাড়াবাড়িই। তবে একটু লড়াই তো চাওয়াই যায়। সে আশায় গুড়েবালি। ছন্নছাড়া ব্যাটিংয়ের আরও একটি প্রদর্শনীতে বাংলাদেশ টেস্ট হারল তিন দিনেই।
  • সাকিবের রেকর্ড বোলিংয়ে ১২৯ রানে শেষ উইন্ডিজ
    বেলস তুলে যখন লাঞ্চের ঘোষণা দিলেন আম্পায়াররা, ধারাভাষ্য কক্ষে ইয়ান বিশপ বললেন, “ট্যাকটিক্যালি ও বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন সাকিব।” বাংলাদেশ অধিনায়ক সেই পারফরম্যান্স ধরে রাখলেন লাঞ্চের পরও। বল হাতে গড়লেন রেকর্ড। লাঞ্চের পরপরই গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • দেড়শও করতে পারল না বাংলাদেশ
    উইকেটে সবুজ ঘাসের কার্পেট নেই। নেই সুইং আর বাউন্সের বাড়াবাড়ি। বোলারদের জন্য সহায়তা কিছু আছে। তবে ব্যাটসম্যানদের টিকে থাকার সুযোগও আছে। খুব কঠিন নয় রান করা। কিন্তু বাংলাদেশের ব্যাটিং দেখে কে বলবে সেসব! ছন্নছাড়া ব্যাটিং এখানেও। অ্যান্টিগার মতো দুরূহ নয় উইকেট। তবু ধুঁকলেন ব্যাটসম্যানরা।
  • মিরাজের ৫ উইকেট, দুর্দান্ত আবু জায়েদ
    নিখুঁত সিম পজিশন, দুই দিকেই সুইং। বাংলাদেশের পেস বোলারই তো? ঘোর লাগা সকালে সুইং বোলিংয়ের দারুণ প্রদর্শনী মেলে ধরলেন আবু জায়েদ চৌধুরী। পরপর দুই বলে উইকেট নিয়ে মেহেদী হাসান মিরাজ পূর্ণ করলেন ৫ উইকেট। দ্বিতীয় দিন সকালে দারুণভাবে ঘুরে দাঁড়াল বাংলাদেশ।
  • ‘টার্নিং উইকেটে’ আরও ভালোর আশায় মিরাজ
    প্রথম সেশন থেকেই উইকেটে মিলেছে টার্ন। ছিল বাউন্স। তিন স্পিনার নিয়ে নামা বাংলাদেশের সামনে ছিল বড় সুযোগ। শুরুটা হয়েছিল ভালোই। কিন্তু শেষ পর্যন্ত সারা দিনে বাংলাদেশ নিতে পেয়েছে ৪ উইকেট। এরপরও অবশ্য দিনটিকে খারাপ বলছেন না মেহেদী হাসান মিরাজ। তবে স্পিনারদের জন্য সহায়তা থাকা উইকেটে দ্বিতীয় দিনে আরও ভালো কিছু উপহার দিতে চান এই স্পিনার।
  • আশা জাগানিয়া শুরুর পর বাংলাদেশের হতাশার দিন
    সকালের সেশন দেখিয়েছিল আশার আলো। সময়ের সঙ্গে জ্যামাইকায় প্রখর হলো রোদের তাপ; কিন্তু বাংলাদেশের বোলিংয়ের আলো ধীরে ধীরে গেল মিলিয়ে। ক্রেইগ ব্র্যাথওয়েটের বাধার দেয়াল ভেদ করা গেল না আবারও। দলে ফেরার টেস্টে স্ট্রোকের দ্যুতি ছড়ালেন শিমরন হেটমায়ার। টস জিতে বোলিং নেওয়ার প্রথম দিন শেষ হলো হতাশায়।
  • শুরুটা ভালো করতে মরিয়া সাকিব
    শুরুতে যে ঝড় এলো, তাতেই লণ্ডভণ্ড বাংলাদেশ। পরে আর গুছিয়েই উঠতে পারেনি অ্যান্টিগা টেস্টে। ঘুরে দাঁড়াতে পারেনি প্রথম সকালের ধ্বংসস্তুপ থেকে। সেই তিক্ত অভিজ্ঞতা থেকেই জ্যামাইকা টেস্টে শুরুটা ভালো করতে চান সাকিব আল হাসান। এরপর এগোতে চান প্রতিটি সেশন ধরে।
  • জ্যামাইকায় বাংলাদেশের সামনে নেই রোচ
    স্রেফ ৫ ওভারের একটি স্পেল। অ্যান্টিগা টেস্টের প্রথম সকালে ওই স্পেলেই বাংলাদেশকে গুঁড়িয়ে দিয়েছিলেন কেমার রোচ। তবে এরপরই মাঠ ছেড়েছিলেন হ্যামস্ট্রিংয়ে টান লাগায়। সেই চোটের কারণে দ্বিতীয় টেস্টে খেলতে পারছেন না এই ফাস্ট বোলার। থাকবেন বিশ্রামে।
  • ঘরের মাঠেও সবুজ উইকেট আশা করছেন ওয়ালশ
    অ্যান্টিগা থেকে জ্যামাইকা, বাংলাদেশ দলের জন্য বাস্তবতা একই। ক্যারিবিয়ার আরেকটি দ্বীপ। কিন্তু কোর্টনি ওয়ালশের জন্য এটি ঘরে ফেরা। এখানেই তার জন্ম, এই আলো-বাতাসে বেড়ে ওঠা। জ্যামাইকার হয়ে খেলেই ওয়েস্ট ইন্ডিজে সুযোগ পাওয়া আর বিশ্ব ক্রিকেট মাতানো। ঘরে ফেরার আনন্দ আছে ওয়ালশের। আছে আশাও। অ্যান্টিগার মতো জ্যামাইকায়ও থাকবে সবুজ উইকেট। বোলিং কোচের বিশ্বাস, তার দেশে ভালো করবে তার দল বাংলাদেশ।
  • বাংলাদেশের বাজে পারফরম্যান্সে অবাক লয়েড
    প্রথম ইনিংসে ৪৩ রানে অলআউট। দুই দিন ও এক সেশনেই হার। ক্যারিবিয়ানে যেটি সবচেয়ে বাজেভাবে টেস্ট হারের রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে বাংলাদেশের এমন হতশ্রী চেহারায় অবাক ক্যারিবিয়ান গ্রেট ক্লাইভ লয়েড।
  • অনেক জায়গায় কাজ করতে হবে: সাকিব
    দুই ইনিংসেই ছন্নছাড়া ব্যাটিং। প্রথম দিনে অনুকূল উইকেটেও বাজে বোলিং। ক্যারিবিয়ানে সবচেয়ে বড় ব্যবধানের হার। প্রথম টেস্টে বাংলাদেশের পারফরম্যান্সের যা চিত্র, সেটিই প্রতিফলন পড়ল সাকিব আল হাসানের কণ্ঠে। দ্বিতীয় টেস্টের আগে অনেক জায়গায় উন্নতির তাগিদ শোনালেন বাংলাদেশ অধিনায়ক।
  • বাংলাদেশকে রেকর্ড ব্যবধানে হারাল ওয়েস্ট ইন্ডিজ
    সম্ভাবনার কবর খোঁড়া হয়ে গিয়েছিল আগের দিনই। তৃতীয় দিনে সমাধি হয়ে গেল প্রথম সেশনেই। নুরুল হাসান সোহান লড়াই করলেন বটে। হারের ধরন এরপরও বাংলাদেশের জন্য বিব্রতকর। ওয়েস্ট ইন্ডিজ পেল রেকর্ড ব্যবধানেরর জয়।
  • রফিকের রেকর্ড ছুঁলেন মিরাজ
    টেস্ট জগতে বাংলাদেশের শুরুর নায়কদের একজন মোহাম্মদ রফিক। ২০০৪ সালে গড়েছিলেন একটি রেকর্ড। প্রায় ১৪ বছর পর তার সেই রেকর্ড ছুঁলেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের হয়ে টেস্ট উইকেটের দ্রুততম ফিফটি!
  • দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশের হতশ্রী ব্যাটিং
    প্রথম ইনিংস যদি হয় দু:স্বপ্নের, দ্বিতীয় ইনিংসে ফিরে এলো যেন সেই একই বিভীষিকা। আগের ইনিংসের ক্যারিবিয়ান নায়ক কেমার রোচ আর বোলিংই করতে পারলেন না হ্যামস্ট্রিংয়ের চোটে। কিন্তু এবার বাংলাদেশের ব্যাটিং ধসিয়ে দিলেন শ্যানন গ্যাব্রিয়েল।
  • বাংলাদেশ ৪৩, ব্র্যাথওয়েট অপরাজিত ৮৮
    দুঃস্বপ্নের ব্যাটিংয়ের পর হতাশার বোলিং। ব্যাটসম্যানরা রেকর্ড সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার পর বোলাররা পারলেন না ঘাসের উইকেট কাজে লাগাতে। টেস্টের প্রথম দিনেই তাই কোণঠাসা বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট একাই করেছেন গোটা বাংলাদেশ দলের দ্বিগুণের বেশি রান।
  • বাংলাদেশের বিপক্ষেই ক্যালিসের রেকর্ড ছুঁলেন রোচ
    টেস্ট ক্রিকেটে বাংলাদেশ তখন হাঁটি হাঁটি পা পা। ২০০২ সালে পচেফস্ট্রুমে দুর্দান্ত এক স্পেলে বাংলাদেশের ব্যাটিং গুঁড়িয়ে দিয়েছিলেন জ্যাক ক্যালিস। গড়েছিলেন দারুণ এক রেকর্ড। এবার টেস্ট আঙিনায় দেড় যুগ কাটিয়ে দেওয়া বাংলাদেশের বিপক্ষেই সেই রেকর্ড স্পর্শ করলেন কেমার রোচ।
  • বিব্রতকর যত রেকর্ডে বাংলাদেশ
    আবু জায়েদ চৌধুরী সম্ভবত ইতিহাসই গড়ে ফেললেন। টেস্ট অভিষেকে প্রথম সকালেই ব্যাটিং-বোলিং দুটিই করার অভিজ্ঞতা আর কবে হয়েছে কার! রেকর্ড বই এই হিসাব হয়তো রাখে না। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে ৪৩ রানের ইনিংসটায় অনেক অনাকাঙ্ক্ষিত রেকর্ডে উঠে গেছে বাংলাদেশের নাম।