• যুক্তরাষ্ট্র নারী দলের কোচ হলেন চন্দরপল
    নতুন দায়িত্ব পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটসম্যান শিবনারায়ন চন্দরপল। যুক্তরাষ্ট্রের জাতীয় নারী ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে তাকে। একই সঙ্গে তাদের মেয়েদের অনূর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্বও সামলাবেন তিনি।
  • ‘বাটলার-ম্যাক্সওয়েলদের মতো দীর্ঘকায় ক্রিকেটার নেই আমাদের’
    উইকেটে নেমেই ঝড় তুলে ম্যাচের গতি বদলে দেওয়া ব্যাটসম্যান প্রায় সব দেশেই আছে। কিন্তু এই জায়গাটায় বড় এক শূন্যতা বাংলাদেশের ক্রিকেটে রয়েই গেছে। এর পেছনে শারীরিক গড়ন বড় একটি কারণ বলে মনে করেন জেমি সিডন্স। তাই অন্য উপায়ে ঘাটতি কাটিয়ে ওঠার পথ খুঁজছেন বাংলাদেশ ব্যাটিং কোচ।
  • পিজেএলে মেন্টর হলেন মিয়াঁদাদ-আফ্রিদি-মালিক-স্যামি
    কিশোর ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট পাকিস্তান জুনিয়র লিগে (পিজেএল) চার মেন্টর নিয়োগ দিয়েছে পিসিবি। জাভেদ মিয়াঁদাদ, শহিদ আফ্রিদি ও শোয়েব মালিকের সঙ্গে এই দায়িত্ব পেয়েছেন ড্যারেন স্যামি।
  • উইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে সিলস-ম‍্যাককয়-স্মিথ
    এক ধরনের পালা বদলের মধ‍্য দিয়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ বেশ পরিবর্তন এনেছে কেন্দ্রীয় চুক্তিতে। প্রথমবারের মতো জায়গা পেয়েছেন দুই পেসার জেডেন সিলস ও ওবেড ম‍্যাককয় এবং পেস বোলিং অলরাউন্ডার ওডিন স্মিথ। বাদ পড়েছেন ফ‍্যাবিয়ান অ‍্যালেন, ড‍্যারেন ব্রাভো, এভিন লুইস, রাকিম কর্নওয়াল ও শ‍্যানন গ‍্যাব্রিয়েল।
  • বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজ টি-টোয়েন্টি দলে পরিবর্তনের ছড়াছড়ি
    টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আদর্শ স্কোয়াড গড়ার অভিযানে নেমে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। সবশেষ ভারত সফরের দল থেকে অনেক পরিবর্তন এনে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল সাজিয়েছে ক্যারিবিয়ানরা।
  • র‌্যাঙ্কিংয়ে খালেদ-শান্তর উন্নতি, পেছালেন সাকিব
    সেন্ট লুসিয়া টেস্টে দল বাজেভাবে হারলেও নিজের কাজটা ঠিকঠাকই করেছেন সৈয়দ খালেদ আহমেদ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ক্যারিয়ার সেরা বোলিংয়ের ছাপও পড়েছে র‍্যাঙ্কিংয়ে। টেস্ট বোলারদের তালিকায় এগিয়েছেন এই পেসার।
  • ‘সিক্সটি’-তে মনোযোগ দিতে সিপিএলে খেলবেন না গেইল
    ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) আসছে আসরে দেখা যাবে না ক্রিস গেইলকে। নতুন টুর্নামেন্ট ‘সিক্সটি’ নিয়েই এখন তার সব ভাবনা। রোমাঞ্চ নিয়ে অপেক্ষা করছেন ৬০ বলের এই টুর্নামেন্টের জন্য।
  • ওয়েস্ট ইন্ডিজে নতুন টুর্নামেন্ট ‘সিক্সটি’
    ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের যৌথ আয়োজনে শুরু হতে যাচ্ছে নতুন ৬০ বলের টুর্নামেন্ট। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে ‘সিক্সটি’ নামের টি-১০ টুর্নামেন্টটির উদ্বোধনী আসর হবে আগামী ২৪ থেকে ২৮ অগাস্ট পর্যন্ত।
  • হাঁটুর অস্ত্রোপচারে টি-টোয়েন্টি ব্লাস্ট শেষ পোলার্ডের
    ১১ বছর পর কাইরন পোলার্ডের ইংলিশ ক্রিকেটে ফেরাটা খুব একটা সুখকর হলো না। হাঁটুর অস্ত্রোপচারে টি-টোয়েন্টি ব্লাস্টের বাকি অংশ থেকে ছিটকে গেলেন সারের এই অলরাউন্ডার।
  • উইন্ডিজের চাই ৩৫ রান, বাংলাদেশের ৭ উইকেট
    নতুন বলে ক‍্যারিবিয়ানদের যেন কাঁপিয়ে দিলেন সৈয়দ খালেদ আহমেদ। তবে এগিয়ে আসতে পারলেন না অ‍ন‍্য বোলাররা। সুযোগে প্রতিরোধ গড়লেন জন ক‍্যাম্পবেল ও জার্মেইন ব্ল‍্যাকউড। তাদের ব‍্যাটে প্রথম টেস্টে জয়ের পথে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • ক‍্যারিবিয়ানদের ৮৪ রানের লক্ষ‍্য দিল বাংলাদেশ
    সাকিব আল হাসানের পর পঞ্চাশ স্পর্শ করলেন নুরুল হাসান সোহানও। শতরান পেরিয়ে তাদের জুটি ছুটছিল সাবলীল গতিতে। তবে দ্বিতীয় নতুন বলে দুই থিতু ব‍্যাটসম‍্যানকে বিদায় করে দিলেন কেমার রোচ। চোট কাটিয়ে শেষ পর্যন্ত অ‍্যান্টিগা টেস্টে খেলা এই পেসার ওয়েস্ট ইন্ডিজের লক্ষ‍্যটা রাখলেন একশর নিচে।
  • জোসেফের ছোবল সামলে জয়-শান্তর লড়াই
    প্রথম ইনিংসে ক‍্যারিয়ার সেরা বোলিং করা আলজারি জোসেফ আলো ছড়ালেন আবারও। তবে তার ছোবল সামলে প্রতিরোধ গড়লেন মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্ত। দ্রুত ২ উইকেট হারানোর পর দ্বিতীয় দিনের শেষ বেলাটা নিরাপদে কাটিয়ে দিলেন এই দুই তরুণ।
  • উইন্ডিজের ১৬২ রানের লিড, মিরাজের ৪ উইকেট
    অন‍্য বোলাররা যেখানে আঁটসাঁট বোলিং করছিলেন, সেখানে মেহেদী হাসান মিরাজের বলে রান আসছিল সহজে। তবে দ্বিতীয় দিন দারুণভাবে ঘুরে দাঁড়ালেন এই অফ স্পিনিং অলরাউন্ডার। চা-বিরতির আগে-পরে মিলিয়ে ১০.৫ ওভারে টানা স্পেলে নিলেন ৪ উইকেট। ধরলেন দুর্দান্ত এক ক‍্যাচ। তবে এরপরও ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও জার্মেইন ব্ল‍্যাকউডের ফিফটিতে বড় লিডই পেল ওয়েস্ট ইন্ডিজ।
  • একটি উইকেট, তিনটি আক্ষেপ
    আগের দিন যেখানে শেষ করেছিলেন, বাংলাদেশের বোলাররা শুরু করলেন যেন সেখান থেকেই। তবে এদিনও সফরকারীরা হাতছাড়া করল তিনটি সুযোগ। প্রতিপক্ষের ফিল্ডারদের ব‍্যর্থতায় ধীরে হলেও বড় লিডের পথেই এগিয়ে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।
  • সেন্ট লুসিয়া কিংসের নতুন কোচ স্যামি
    আনুষ্ঠানিকভাবে খেলোয়াড়ি জীবনের ইতি না টানলেও পাকাপাকিভাবে যেন কোচিংয়ে জড়িয়ে পড়লেন ড্যারেন স্যামি। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) পর এবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও (সিপিএল) কোচ হিসেবে দেখা যাবে তাকে। সিপিএলের আগামী আসরে তার কোচিংয়ে খেলবে সেন্ট লুসিয়া কিংস।
  • বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার পর ব্র্যাথওয়েটের দৃঢ়তা
    সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সহজ হয়ে যাচ্ছে ব‍্যাটিং। তারপরও দারুণ বোলিংয়ে লড়াই করে যাচ্ছে বাংলাদেশ। তবে ভাগ‍্যকে পাশে পাওয়া ক্রেইগ ব্র‍্যাথওয়েট দেখিয়ে চলেছেন অ‍্যান্টিগার উইকেটে কীভাবে ইনিংস গড়ে তুলে হয়। অধিনায়কের দৃঢ়তায় প্রথম টেস্টের প্রথম ইনিংসে বড় লিড নেওয়ার ভিত পেয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • সাকিব ৫১, বাংলাদেশ ১০৩
    উইকেটের কোথাও ঘাস আছে, কোথাও নেই। শুরু থেকেই দেখা মিলল অসমান গতি ও বাউন্স। সঙ্গে আর্দ্রতার উপস্থিতিতে বাংলাদেশের কাজটা হলো আরও চ‍্যালেঞ্জিং। এই পরিস্থিতিতে দরকার ছিল চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা নিয়ে ব‍্যাটিং। নিজের মতো করে চেষ্টা করলেন সাকিব আল হাসান। আর কেউ পারলেন না তেমন লড়াই করতেও। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম ইনিংস টিকল না দুই সেশনও।
  • রোচকে নিয়েই বাংলাদেশের সামনে ওয়েস্ট ইন্ডিজ
    পেস আক্রমণে অভিজ্ঞতার যে ঘাটতি ছিল ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে, তা কিছুটা দূর হলো শেষ সময়ে। টেস্ট শুরুর আগের দিন ফিটনেস পরীক্ষায় উতরে গেলেন কেমার রোচ। অভিজ্ঞ এই পেসারকে নিয়েই তাই বাংলাদেশের মুখোমুখি হতে যাচ্ছে ক্যারিবিয়ানরা।
  • পদ্মা সেতুর নামে বাংলাদেশ-উইন্ডিজ টেস্ট সিরিজ
    ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের দ্বিতীয় টেস্টের মাঝে উদ্বোধন হবে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু। দুই ম্যাচের এই সিরিজের নামকরণ করা হয়েছে পদ্মা সেতুর নামেই।
  • শাদাবের অলরাউন্ড নৈপুণ্যে হোয়াইটওয়াশড উইন্ডিজ
    আশা জাগানিয়া শুরুর পর অল্পতে গুটিয়ে যাওয়ার চোখ রাঙানি। চাপের মুখে ব্যাটিংয়ে নেমে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন শাদাব খান। পরে বল হাতেও তিনি ছড়ালেন আলো। তার দুর্দান্ত অলরাউন্ড দ্যুতিতে ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে ছাড়ল পাকিস্তান।
  • গ্রিনিজ-ওয়াহদের ছাড়িয়ে মিয়াঁদাদের কাছে ইমাম
    ইমাম-উল-হকের ব্যাটে রানের ফোয়ারা ছুটছেই। পাকিস্তানের ওপেনার ওয়ানডেতে আবারও স্পর্শ করলেন পঞ্চাশ। নিজেকে তুলে নিলেন নতুন উচ্চতায়। বিশ্বরেকর্ডের পথে এগিয়ে গেলেন আরেক ধাপ।
  • তামিমের দেড়শ ছোঁয়া ইনিংসের পর ইবাদতের ৩ উইকেট
    আগের দিন দারুণ দৃঢ়তা দেখানো তামিম ইকবাল অপরাজিত থাকলেন দেড়শ ছাড়িয়ে। তিনশ ছাড়াল বাংলাদেশের রান। তেজনারায়ন চন্দরপল ও জেরেমি সলোজানোর শত রানের উদ্বোধনী জুটির পর ইবাদত হোসেনের হাত ধরে দিনের শেষটাও ভালো করল সফরকারীরা।
  • তামিমের সেঞ্চুরি, জয়-মুমিনুলের শূন্য
    সবশেষ টেস্ট তামিম ইকবালের জন‍্য ছিল দুঃস্বপ্নের মতো। ক‍্যারিয়ারে প্রথম পেয়ারের তেতো স্বাদ শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম‍্যাচেই পেয়েছিলেন তিনি। সেই ধাক্কা সামাল দিয়ে দারুণ ব্যাটিং করলেন বাঁহাতি ওপেনার। তার সেঞ্চুরির দিনে আগের মতোই ব‍্যর্থতার বৃত্তে মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক।
  • ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে পাকিস্তানের টানা ‘১০’
    আগের ম্যাচে তিনশ ছাড়ানো সংগ্রহ গড়া ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং মুখ থুবড়ে পড়ল এবার। ইমাম উল হক ও বাবর আজমের ফিফটির পর ক্যারিয়ার সেরা বোলিং উপহার দিলেন মোহাম্মদ নওয়াজ। অনায়াস জয়ে এক ম্যাচ বাকি থাকতে ওয়ানডে সিরিজ জিতল পাকিস্তান।
  • মিয়াঁদাদকে ছাড়িয়ে বাবরের রেকর্ড
    হাতছানি ছিল ওয়ানডেতে টানা সবচেয়ে বেশি সেঞ্চুরির বিশ্বরেকর্ড ছোঁয়ার। ২৩ রানের জন্য সেটি পারেননি বাবর আজম। তবে অন্য আরেক রেকর্ড ঠিকই গড়া হয়ে গেছে পাকিস্তান অধিনায়কের। আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে টানা সবচেয়ে বেশি পঞ্চাশ ছোঁয়া ইনিংস এখন বাবরের। তিনি ভেঙে দিয়েছেন পাকিস্তানেরই কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদের রেকর্ড।    
  • বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজের লক্ষ্য ‘দুই টেস্টেই জয়’
    সবশেষ সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছু তারা কেন ভাববে! প্রধান নির্বাচক ডেসমন্ড হেইন্স সরাসরিই জানিয়ে দিলেন, ঘরের মাঠে খেলার সুবিধা কাজে লাগিয়ে দুটি টেস্টই জিততে চান তারা।
  • বাংলাদেশের বিপক্ষে নেই হোল্ডার, রিজার্ভ তালিকায় চন্দরপল-পুত্র
    জেসন হোল্ডার বিশ্রামে পুরো সিরিজের জন্যই। চোটের কারণে অনিশ্চিত কেমার রোচ, আপাতত তার জায়গা হয়নি স্কোয়াডে। নেই অভিজ্ঞ গতি তারকা শ্যানন গ্যাব্রিয়েলও। বাংলাদেশের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে তাই অনভিজ্ঞ পেস আক্রমণ নিয়ে নামতে পারে ওয়েস্ট ইন্ডিজ।
  • বাবরের সেঞ্চুরি ও খুশদিলের ঝড়ে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    মাঝে পেরিয়ে গেছে মাস দুয়েক। তবে বাবর আজমের ফর্মে মরচে ধরেনি একটুও। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই যেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু করলেন তিনি। অবিশ্বাস্য ধারাবাহিকতায় উপহার দিলেন আরেকটি সেঞ্চুরি। ঝড়ো ইনিংসে শেষের কঠিন সমীকরণ মেলালেন খুশদিল শাহ। দারুণ জয়ে সিরিজে এগিয়ে গেল পাকিস্তান।
  • কোহলির রেকর্ড ভাঙলেন বাবর
    রেকর্ড ভাঙা-গড়ার খেলায় নতুন এক রেকর্ড গড়লেন বাবর আজম। ওয়ানডেতে অধিনায়ক হিসেবে দ্রুততম এক হাজার রানের রেকর্ড এখন তার। পাকিস্তান অধিনায়ক ভেঙে দিলেন বিরাট কোহলির রেকর্ড।
  • টানা তিন সেঞ্চুরিতে নতুন ইতিহাস গড়লেন বাবর
    বাবর আজমের ব্যাটে রানের জোয়ার চলছেই। দুর্দান্ত পথচলায় পাকিস্তান অধিনায়ক করলেন আরেকটি ওয়ানডে সেঞ্চুরি। এতে তার নাম লেখা হয়ে গেল ইতিহাসের এমন এক পাতায়, যেখানে নেই আর কেউ।
  • প্রথম শ্রেণিতে আলো ছড়িয়ে ওয়ানডে দলে পল
    ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন কিমো পল। পাকিস্তান সফরের ওয়ানডে সিরিজের ওয়েস্ট ইন্ডিজ দলে যোগ করা হয়েছে এই পেস বোলিং অলরাউন্ডারকে।
  • মেয়ার্স-ব্রুকসের সেঞ্চুরিতে উইন্ডিজের তিনে তিন
    আগের পাঁচ ওয়ানডের চারটিতে ব্যাটিং পেয়ে কাইল মেয়ার্সের কখনও চার নম্বরের ওপরে নামা হয়নি। প্রথমবার ওপেনিংয়ে সুযোগ পেয়ে তিনি উপহার দিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। সঙ্গে শামারা ব্রুকসের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ পেল বড় পুঁজি। ম্যাক্স ও'ডাওড জবাব দিলেন দারুণ এক ইনিংস খেলে। কিন্তু আশা জাগিয়েও শেষ পর্যন্ত পেরে উঠল না নেদারল্যান্ডস। ডাচদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ক্যারিবিয়ানরা।
  • কিং-কার্টির দৃঢ়তায় ডাচদের হারিয়ে সিরিজ উইন্ডিজের
    ভালো শুরুর পর পথ হারিয়ে ফেলল নেদারল্যান্ডস। প্রথম তিন ব্যাটসম্যান ছাড়া কেউ যেতে পারলেন না দুই অঙ্কে! দুইশ পার হতেই থেমে গেল দলটির ইনিংস। অল্প পুঁজি নিয়ে লড়াই করলেন তাদের বোলাররা, সম্ভাবনা জাগালেন ওয়েস্ট ইন্ডিজদের বিপক্ষে অসাধারণ কিছুর। তবে তাদের সেই আশা গুঁড়িয়ে ক্যারিবিয়ানদের জয় এনে দিলেন ব্র্যান্ডন কিং ও কেসি কার্টি।
  • উইন্ডিজ সফরে বাংলাদেশের টেস্ট অ্যান্টিগা ও সেন্ট লুসিয়ায়
    চূড়ান্ত হলো বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের সূচি। আট বছর পর সেন্ট লুসিয়ায় টেস্ট খেলবে তারা। আরেক টেস্ট হবে অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে।
  • হোপের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের জয়
    কদিন আগেই ঘরোয়া চার দিনের ম্যাচে করেন সেঞ্চুরি। সেই ফর্ম আন্তর্জাতিক অঙ্গনেও টেনে আনলেন শেই হোপ। তার অপরাজিত সেঞ্চুরির সঙ্গে শামারা ব্রুকস ও ব্রান্ডন কিংয়ের ফিফটিতে নেদারল্যান্ডসকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • সাবেক অলরাউন্ডার ও সোবার্সের কাজিন হলফোর্ডের মৃত্যু
    ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার ও কিংবদন্তি গ্যারি সোবার্সের কাজিন ডেভিড হলফোর্ড আর নেই। ৮২ বছর বয়সে মারা গেছেন তিনি।
  • পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতায় উইন্ডিজ সিরিজের ভেন্যু বদল
    পাকিস্তানে চলমান রাজনৈতিক অস্থিরতার প্রভাব পড়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের ঘরের মাঠের ওয়ানডে সিরিজে। আনা হয়েছে ভেন্যুতে পরিবর্তন। রাওয়ালপিন্ডি থেকে সিরিজটি সরিয়ে নেওয়া হয়েছে মুলতানে।
  • পাকিস্তান ওয়ানডে দলে ফিরলেন শাদাব
    চোট কাটিয়ে পাকিস্তানের ওয়ানডে দলে ফিরেছেন লেগ স্পিনার শাদাব খান। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে দলের সহ-অধিনায়কও তিনি।
  • ১১ বছর পর ইংলিশ ক্রিকেটে পোলার্ড
    এক দশকের বেশি সময় পর ইংলিশ ক্রিকেটে খেলবেন কাইরন পোলার্ড। টি-টোয়েন্টি ব্লাস্টে খেলার জন্য সারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক। দলটিতে তিনি সতীর্থ হিসেবে পাচ্ছেন ঘনিষ্ঠ বন্ধু ও স্বদেশি সুনিল নারাইনকে।
  • পাওয়েলের উন্নতিতে মুগ্ধ বিশপ
    অফ সাইটে শট খেলতে তেমন স্বচ্ছন্দ ছিলেন না। স্পিনের বিপক্ষেও রভম্যান পাওয়েলের দুর্বলতা ছিল স্পষ্ট। তবে চলতি আইপিএলে অন্য এক পাওয়েলকে দেখছেন ইয়ান বিশপ। ক্যারিবিয়ান সাবেক ফাস্ট বোলার ও ধারাভাষ্যকারের চোখে পাওয়েল এখন অনেক বেশি পরিণত।
  • ইতিহাস গড়ে উইন্ডিজ দলে কার্টি
    প্রথমবারের মতো ডাক পেলেন জাতীয় দলে। স্বাভাবিকভাবেই অনেক বড় প্রাপ্তি কেসি কার্টির জন্য। সেই সঙ্গে আরেকটি অর্জনও ধরা দিল তার হাতে, যেটা নিয়ে গর্ব করতে পারেন অনায়াসেই। সেন্ট মার্টিনের প্রথম ক্রিকেটার হিসেবে যে ওয়েস্ট ইন্ডিজ দলে জায়গা করে নিলেন তিনি।
  • প্রাপ্য সম্মান না পাওয়ায় এবারের আইপিএলে নেই গেইল
    আইপিএলের নিয়মিত মুখ ছিলেন ক্রিস গেইল। খেলেছেন প্রতিযোগিতাটির ১৫ আসরের ১৩টিতেই। টুর্নামেন্টের বেশ কয়েকটি রেকর্ডে ঝলঝল করছে ক্যারিবিয়ান এই বিস্ফোরক ব্যাটসম্যানের নাম। কিন্তু এবারের আইপিএলের মেগা নিলামে নামই দেননি তিনি। অবশেষে খোলাসা করলেন কারণ।
  • সাদা বলে উইন্ডিজের নতুন অধিনায়ক পুরান
    কাইরন পোলার্ডের অবসরের পর সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়ক বেছে নিল ওয়েস্ট ইন্ডিজ। গত এক বছর পোলার্ডের ডেপুটি হিসেবে কাজ করা নিকোলাস পুরানের কাঁধেই তুলে দেওয়া হলো নেতৃত্বের গুরু দায়িত্ব।
  • ওভারে ৪ উইকেটের পর ব্যাট হাতেও ঝড় তুললেন রাসেল
    খেলা যেভাবে এগোচ্ছিল মনে হচ্ছিল, বল হাতে পাবেন না আন্দ্রে রাসেল। তবে পেলেন একেবারে ইনিংসের শেষ ওভারে গিয়ে। বল হাতে নিয়েই নামলেন উইকেট শিকারে। দুর্দান্ত বোলিংয়ে ওই ওভারে কেবল ৫ রান দিয়ে গুজরাট টাইটান্সের ৪ ব‍্যাটসম‍্যানকে ফিরিয়ে দিলেন রাসেল। পরে রান তাড়ায় ব্যাট হাতেও তুললেন ঝড়।
  • আচমকা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন পোলার্ড
    সীমিত ওভারের ক্রিকেটে দলের পাশাপাশি কাইরন পোলার্ডের নিজেরও সাম্প্রতিক সময়টা ভালো কাটছিল না। চলছিল নানা সমালোচনা। এর মধ‍্যেই হুট করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক।
  • মার্চের সেরার লড়াইয়ে তিন অধিনায়ক
    পাকিস্তান সফরের টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করা প্যাট কামিন্সের সামনে হাতছানি আরেকটি অর্জনের। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। মার্চ মাসের সেরার লড়াইয়ে তার প্রতিপক্ষ দুই অধিনায়ক, পাকিস্তানের বারব আজম ও ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট।
  • সিপিএলে প্রথমবার এক দলে পোলার্ড, রাসেল ও নারাইন
    বিশ্বজুড়ে ফ্রাঞ্চাইঞ্জি লিগগুলোর কাঙ্ক্ষিত মুখ কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল ও সুনিল নারাইন। তাদেরকে দলে পেতে টানাটানি লেগে যায় দলগুলির। ক্যারিবিয়ান ক্রিকেটের এই তিন মহাতারকাকে এবার ক্যারিবিয়ান ক্রিকেট লিগে (সিপিএল) একসঙ্গেই পাচ্ছে ত্রিনবাগো নাইট রাইডার্সে।
  • রাসেলের ৮ ছক্কার ঝড়ে উড়ে গেল পাঞ্জাব
    মুখোমুখি প্রথম ৮ বলে রান করলেন কেবল ২। হারপ্রিত ব্রারকে মিডউইকেট দিয়ে ৯০ মিটার ছক্কায় উড়িয়ে ডানা মেললেন। এরপর কেবল একের পর এক বল আছড়ে ফেললেন গ্যালারিতে। কলকাতা নাইট রাইডার্স অলরাউন্ডার আন্দ্রে রাসেলের এই ঝড়ে স্রেফ উড়ে গেল পাঞ্জাব কিংস।
  • ওডিন স্মিথ দেখালেন, কেন তাকে বলা হয় ‘পরবর্তী আন্দ্রে রাসেল’
    ৪ ওভারে রান গুনলেন ৫২, আইপিএল অভিষেকটা তখন নিশ্চয়ই দুঃস্বপ্নই মনে হচ্ছিল ওডিন স্মিথের কাছে। অবশ্য অলরাউন্ডার যেহেতু, ব্যাটিং তখনও বাকি। ব্যাট হাতে খেলতে পারলেন স্রেফ ৮ বল। তবে টি-টোয়েন্টি খেলাটাই এমন, ম্যাচ ঘুরিয়ে দেওয়া যায় চোখের পলকে। স্মিথ যেমন, ওই ৮ বলের ক্যামিও ইনিংস খেলেই হয়ে গেলেন ম্যান অব দা ম্যাচ! ক্যারিবিয়ান অলরাউন্ডার দেখিয়ে দিলেন, কেন তাকে নিয়ে নিলামে ছিল কাড়াকাড়ি।
  • ইংলিশদের গুঁড়িয়ে সিরিজ ওয়েস্ট ইন্ডিজের
    জয়ের মঞ্চ তৈরি হয়ে গিয়েছিল আগের দিনই। ক্রিস ওকস ও জ্যাক লিচের প্রতিরোধে অপেক্ষাটা যা একটু বাড়ল। লক্ষ্যটা তবু থাকল ছোটই। ইংল্যান্ডকে সহজেই হারিয়ে সিরিজ জিতে নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • জশুয়ার বীরোচিত সেঞ্চুরির পর মেয়ার্সের মিডিয়াম পেসের জাদু
    আঁটসাঁট লাইন-লেংথ, ছোট ছোট সুইং। কাইল মেয়ার্সের বোলিং বলতে এটুকুই। নেই তেমন গতি, আভাস থাকে না ব্যাটসম্যানের কোনো দুর্গতির। কিন্তু নিরীহ দর্শন সেই জেন্টল মিডিয়াম পেস বোলিংয়েই যেন চোখে সর্ষে ফুল দেখল ইংলিশ ব্যাটসম্যানরা। জশুয়া দা সিলভার অসাধারণ সেঞ্চুরির পর মেয়ার্সের ৫ উইকেট ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে গেল দারুণ এক জয়ের কিনারায়।
  • লেজের লড়াইয়ে ক্যারিবিয়ানদের লিড
    দুই দলের ইনিংস অনুসরণ করল যেন একই পথ। ওয়েস্ট ইন্ডিজকে যে যন্ত্রণা দিয়েছিল ইংল্যান্ড, সেই একই পীড়ায় পুড়ল ইংলিশরাও। লোয়ার অর্ডারদের অসাধারণ লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজ আদায় করে নিল মহামূল্য লিড।
  • ১৩৭ বছর পুরনো কীর্তি মনে করিয়ে শেষ জুটির বীরত্ব
    ১০ নম্বর ব্যাটসম্যান একজন, আরেকজন ১১ নম্বর। দুজনের ব্যাটিং সামর্থ্য নিয়ে আর কিছু বলার প্রয়োজন পড়ে না। কিন্তু সেই দুজন, জ্যাক লিচ ও সাকিব মাহমুদ বিব্রত করে ছাড়লেন ওপরের দিকের ব্যাটসম্যানদের। বীরোচিত ব্যাটিংয়ে ধ্বংসস্তুপ থেকে উদ্ধার করে ইংল্যান্ডকে খানিকটা ভদ্রস্থ স্কোরে নিয়ে গেলেন লেজের দুই ব্যাটসম্যান। তাদের সৌজন্যে টেস্ট ক্রিকেট স্বাক্ষী হলো বিরল এক ঘটনার।
  • ব্র্যাথওয়েটের ম্যারাথন ইনিংসে ড্রয়ের পথে টেস্ট
    ৭১০ মিনিট ব‍্যাট করলেন, খেললেন ৪৮৯ বল। অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের দেখানো পথ ধরে ওয়েস্ট ইন্ডিজের অন‍্য ব‍্যাটসম‍্যানরাও চেষ্টা করলেন ক্রিজে সময় কাটানোর। তারপরও প্রায় শতরানের লিড পেল ইংল‍্যান্ড। তবে অতি নাটকীয় কিছু না হলে ড্রয়ের পথে সিরিজের দ্বিতীয় টেস্টও।
  • ব্র্যাথওয়েট-ব্ল্যাকউডের সেঞ্চুরিতে জবাব দিচ্ছে উইন্ডিজ
    প্রথম সেশনে দুই উইকেট হারিয়ে একটু চাপে পড়ে যাওয়া দলকে টানলেন ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও জার্মেইন ব্ল‍্যাকউড। তাদের দুই সেঞ্চুরিতে প্রথম ইনিংসে রান পাহাড় গড়া ইংল‍্যান্ডের সঙ্গে ব‍্যবধান কিছুটা কমাল ওয়েস্ট ইন্ডিজ। দিনের শেষ বেলায় ব্ল‍্যাকউড ফিরে গেলেও অপরাজিত ক‍্যারিবিয়ান অধিনায়ক।
  • ‘অনেক বড় সুযোগ হাতছাড়া হয়ে গেল’
    দারুণ বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে স্রেফ ১৪০ রানে থামিয়েও পারা গেল না। ম‍্যাচ শেষে এ নিয়ে আক্ষেপ কাটছে না বাংলাদেশের। তাদের শরীরী ভাষাই বলে দিচ্ছিল সব। পরে সংবাদ সম্মলনে অধিনায়ক নিগার সুলতানাও বললেন সেই কথাই, অনেক বড় সুযোগ হাতছাড়া করে দলের সবাই বিষন্ন।
  • নাহিদার দারুণ লড়াইয়েও বাংলাদেশের সুবর্ণ সুযোগ হাতছাড়া
    চমৎকার বোলিংয়ের পর ব‍্যাট হাতে শেষ পর্যন্ত লড়াই করলেন নাহিদা আক্তার। তবুও পেরে উঠল না বাংলাদেশ। নারী বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় পেতে পেতেও পাওয়া হলো না নিগার সুলতানার দলের। কম রানের রোমাঞ্চকর লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরে গেল বাংলাদেশ।
  • স্টোকসের সেঞ্চুরির পর ক‍্যারিবিয়ানদের প্রতিরোধ
    জো রুটের পর তিন অঙ্কের দেখা পেয়েছেন বেন স্টোকস। সপ্তম উইকেটে চমৎকার এক জুটি উপহার দিয়েছেন বেন ফকস ও ক্রিস ওকস। তাদের ব‍্যাটে প্রথম ইনিংসে পাঁচশ ছাড়ানো সংগ্রহ পেয়েছে ইংল‍্যান্ড। জবাব দিতে নেমে দ্রুত উদ্বোধনী জুটি ভাঙলেও ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও শামার ব্রুকসের ব‍্যাটে লড়াই করছে ওয়েস্ট ইন্ডিজ।
  • জীবন পেয়ে রুটের সেঞ্চুরি, লরেন্সের আক্ষেপ
    ওয়েস্ট ইন্ডিজ রিভিউ নিলে ফিরতে পারতেন ২৩ রানে কিংবা জশুয়া দা সিলভা ক‍্যাচ গ্লাভসে নিতে পারলে থামতেন ৩৪ রানে। দুটি সুযোগ হাতছাড়া করা স্বাগতিকরা পরে আর সারা দিনে আউট করতে পারেনি জো রুটকে। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে দলকে বড় সংগ্রহের পথে রেখেছেন ইংল‍্যান্ড অধিনায়ক। সেখানে তাকে দারুণ সহায়তা দেওয়া ড‍্যান লরেন্স পুড়েছেন কেবল ৯ রানের জন‍্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপে।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের নিচে নেমে গেল উইন্ডিজ
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে তাদের দুই পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। ফলে পয়েন্ট টেবিলে এক ধাপ পিছিয়ে বাংলাদেশের নিচে নেমে গেছে ক্যারিবিয়ানরা।
  • ওয়েস্ট ইন্ডিজকে ‘অসম্মান’, রুটের আচরণে ক্ষুব্ধ ব্র্যাথওয়েট
    খেলা শেষের বেশ আগেই স্পষ্ট হয়ে যায় ম্যাচের ফল। তবে ম্যাচ নিশ্চিত ড্রয়ের পথে এগোলেও আগেভাবে ড্র মানতে চাননি জো রুট। অবশ্যম্ভাবী ফলটি তিনি মেনে নেন স্রেফ শেষ দিনের শেষ ওভারে গিয়ে। ইংল্যান্ড অধিনায়কের এই আচরণে বেজায় চটেছেন কার্লোস ব্র্যাথওয়েট। ক্যারিবিয়ান অলরাউন্ডারের প্রশ্ন, অস্ট্রেলিয়া-ভারতের মতো দলের বিপক্ষে কি এটা করতে পারতেন রুট?
  • রুটের সেঞ্চুরি ও শেষের নাটকের আভাসের পর শেষ পর্যন্ত ড্র
    বিনা উইকেটে ৫৯ থেকে কয়েক ওভারের মধ্যে স্কোর ৪ উইকটে ৬৭। নিষ্প্রাণ ম্যাচের রঙ বদলে গেল হঠাৎ। ওয়েস্ট ইন্ডিজ তখন শঙ্কায় আর ইংল্যান্ড উজ্জীবিত সম্ভাবনায়। ম্যাচের শেষ সেশনে দারুণ উত্তেজনা। কিন্তু এনক্রুমা বনার ও জেসন হোল্ডারের ব্যাটিং দৃঢ়তায় আস্তে আস্তে করে রোমাঞ্চের মৃত্যু। ওয়েস্ট ইন্ডিজ শেষ সেশনে ম্যাচ বাঁচিয়ে ফেলল বেশ ভালোভাবেই।
  • ক্রলির দুর্দান্ত সেঞ্চুরি, অপেক্ষায় রুট
    ইংলিশ টপ অর্ডারের আঁধার ফুঁড়ে অবশেষে আলোর বিচ্ছুরণ! জ্যাক ক্রলি ও জো রুটের ব্যাটের জ্যোতি দলকে এনে দিল আলো ঝলমলে দিন। ইংল্যান্ড টেস্ট দলের নতুন শুরুর পথচলায় আস্থা রাখার প্রতিদান দিয়ে ক্রলি উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। ক্যারিবিয়ান বোলারদের হতাশ করে তিন অঙ্ক ছোঁয়ার কাছাকাছি অধিনায়ক রুটও।
  • বনারের ৯ ঘণ্টার সেঞ্চুরিতে উইন্ডিজের লিড
    স্যার ভিভিয়ান রিচার্ডসের নামে স্টেডিয়াম, ব্যাট হাতে ক্রিজে নামলে যার কাছে আক্রমণই ছিল শেষ কথা। সেই মাঠেই এনক্রুমা বনার দেখালেন ‘ওল্ড স্কুল’ টেস্ট ব্যাটিং। ধৈর্য, দৃঢ়তা আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার মিশেলে মেলে ধরলেন রক্ষণাত্মক ব্যাটিংয়ের ধ্রুপদি প্রদর্শনী। ইংলিশ বোলারদের সব প্রচেষ্টা মাথা কুটে মরল তার চওড়া ব্যাটের দেয়ালে।
  • শুরুর জুটির পর বনার-হোল্ডারের লড়াই
    সকালে জেডেন সিলসের ছোবল, দুপুরে ক্রেইস ব্র্যাথওয়েটের স্ট্রোকের ছটা, বিকেলে এনক্রমা বনার ও জেসন হোল্ডারের লড়াই, সবকিছুর যোগফল ওয়েস্ট ইন্ডিজের দিন। তুমুল লড়াইয়ের প্রথম দিন শেষে জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে এগিয়ে ছিল ইংল্যান্ড। দ্বিতীয় দিনেও লড়াই জমে উঠল বেশ। দিনশেষে হাসি চওড়া বেশি ক্যারিবিয়ানদের।
  • বেয়ারস্টোর দুর্দান্ত সেঞ্চুরিতে উদ্ধার ইংল্যান্ড
    বলা হচ্ছে ‘রিসেট’, ইংল্যান্ড টেস্ট দলের নতুন শুরু। জিমি অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের বাদ পড়া, নতুন উদ্বোধনী জুটি, ব্যাটিং অর্ডার পুনর্গঠন, সবকিছুতেই সেই বার্তা। কিন্তু ব্যাটিংয়ের শুরুতে ইংল্যান্ড যেন পুরনো রূপেই। ক্যারিবিয়ান পেসারদের সামনে টপ অর্ডারের ব্যর্থতায় আবারও ব্যাটিং বিপর্যয়। ত্রাতা হয়ে উঠলেন তখন পুরনো একজনই। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার লড়িয়ে সেঞ্চুরিতে দলকে রক্ষা করলেন জনি বেয়ারস্টো।
  • প্রথমবার উইন্ডিজ টেস্ট দলে ফিলিপ
    ঘরোয়া ক্রিকেটে দারুণ বোলিংয়ের পুরস্কার পেয়েছেন অ্যান্ডারসন ফিলিপ। প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে ডাক পেয়েছেন এই ফাস্ট বোলার। দলে ফিরেছেন ওপেনার ব্যাটসম্যান জন ক্যাম্পবেল।
  • ভারতে টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশড উইন্ডিজ
    ১৫ ওভারে দলের স্কোর স্পর্শ করেনি একশ। বাকি পাঁচ ওভারে পাল্টে গেল চিত্র। বিধ্বংসী ব্যাটিংয়ে ভারতকে বড় পুঁজি এনে দিলেন সূর্যকুমার যাদব ও ভেঙ্কাটেশ আইয়ার। নিকোলাস পুরান জবাব দিলেন ফিফটির হ্যাটট্রিক করে। সঙ্গে রোমারিও শেফার্ডের ঝড়ো ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজ জাগাল আশা। কিন্তু শেষ পর্যন্ত পারল না তারা জয় খরা কাটাতে। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশড হলো ক্যারিবিয়ানরা।
  • পাওয়েলের শেষের ২ ছক্কায় রোমাঞ্চ ছড়িয়েও পারল না উইন্ডিজ
    শেষ ৪ বলে যখন প্রয়োজন ২৩ রান, হার্শাল প্যাটেলকে টানা দুটি ছক্কা মেরে দিলেন রভম্যান পাওয়েল। ধারাভাষ্যকার ইয়ান বিশপ তখন মনে করিয়ে দিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে কার্লোস ব্র্যাথওয়েটের টানা চার ছক্কার কথা। তবে অমন অবিশ্বাস্য কীর্তি যে সচরাচর করা সম্ভব নয়, সেটাও দেখিয়ে দিলেন হার্শাল। পরপর দুটি স্লোয়ার ফুলটস দিয়ে গড়ে দিলেন ম্যাচের ভাগ্য। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে এক ম্যাচ আগেই সিরিজ ঘরে তুলল ভারত।
  • উইন্ডিজকে সহজেই হারাল ভারত
    নিকোলাস পুরানের সহজ ক্যাচ হাতে জমালেন রবি বিষ্ণই; কিন্তু পা লাগিয়ে দিলেন বাউন্ডারি লাইনে। জীবন পেয়ে দলকে টানলেন ওয়েস্ট ইন্ডিজ সহ-অধিনায়ক। তাতে লড়ার মতো পুঁজি পেলেও ভারতীয় ব্যাটিং দমিয়ে রাখতে পারলেন না ক্যারিবিয়ান বোলাররা। দেড়শ ছাড়ানো লক্ষ্য সহজেই ছুঁয়ে ফেলল স্বাগতিকরা। 
  • এবার ওয়াশিংটনকে হারাল ভারত
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে একের পর এক ক্রিকেটার হারাচ্ছে ভারত। লোকেশ রাহুল, আকসার প্যাটেলের পর এবার ওয়াশিংটন সুন্দরকেও পাচ্ছে না দলটি।
  • ব্যাটিং ব্যর্থতায় ভারতে হোয়াইটওয়াশড উইন্ডিজ
    বোলিংয়ে ভালো শুরুর পর ওয়েস্ট ইন্ডিজ ধরে রাখতে পারল না ছন্দ। গুরুত্বপূর্ণ দুটি জুটি ভারতকে এনে দিল আড়াইশ ছাড়ানো পুঁজি। পরে আরও একবার মুখ থুবড়ে পড়ল ক্যারিবিয়ান ব্যাটিং, আবারও ব্যর্থ হলো পুরো পঞ্চাশ ওভার খেলতে, গুটিয়ে গেল দুইশর নিচে। প্রথমবারের মতো ওয়ানডে সিরিজে তাদের হোয়াইটওয়াশ করল ভারত।
  • প্রসিধের আগুনে পুড়ল উইন্ডিজের ব্যাটিং
    বল হাতে নিয়েই জ্বলে উঠলেন প্রসিধ কৃষ্ণা। নিজের প্রথম দুই ওভারে ফেরালেন ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডারের দুই ব্যাটসম্যানকে। তরুণ পেসার পরে ছোবল দিলেন মিডল অর্ডারেও। ভালো করলেন ভারতের অন্য বোলাররাও। তাতে আড়াইশর কম পুঁজি নিয়েও দারুণ জয়ে সিরিজ নিশ্চিত করল রোহিত শর্মার দল।
  • ইংল্যান্ড দলে অনেক পরিবর্তন, বাদ অ্যান্ডারসন-ব্রড
    অ্যাশেজের ভরাডুবিতে ইংল্যান্ডের ম্যানেজমেন্টের পর পরিবর্তনের হাওয়া লেগেছে দলেও। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজের জন্য ঘোষিত দলে এসেছে ব্যাপক পরিবর্তন। সবচেয়ে বড় চমক টেস্টে ইংলিশদের সর্বোচ্চ উইকেট শিকারি দুই বোলার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের বাদ পড়া।
  • ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচ কলিংউড
    ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজের জন্য ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক পল কলিংউড। তাকে নিয়োগ দিয়েছেন ইংল্যান্ড দলের অন্তর্বর্তীকালীন পরিচালক ও আরেক সাবেক অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস।
  • ইতিহাস গড়ার ম্যাচ জয়ে রাঙাল ভারত
    সাম্প্রতিক ব্যর্থতা ঝেড়ে ফেলতে সবার আগে খেলতে হবে পুরো ৫০ ওভার, অধিনায়কের এই আহ্বানে সাড়া দিতে পারলেন না ওয়েস্ট ইন্ডিজের ব‍্যাটসম‍্যানরা। দলকে সামনে থেকে পথ দেখাতে পারলেন না কাইরন পোলার্ড নিজেও, ফিরে গেলেন প্রথম বলেই। যুজবেন্দ্র চেহেল ও ওয়াশিংটন সুন্দরের স্পিনের সামনে মুখ থুবড়ে পড়ল দলটির ব্যাটিং লাইনআপ। প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দিয়ে সহজ জয় তুলে নিল ভারত।
  • স্বপ্নের সীমানার আরও কাছে শাহরুখ
    ঘরোয়া ক্রিকেটে নিজেকে মেলে ধরে এসেছেন জাতীয় দলের সীমানায়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে অপেক্ষমান হিসেবে জায়গা করে নেওয়া শাহরুখ খান এখন স্বপ্নের আঙিনার আরও কাছে গেছেন। ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রথম ওয়ানডের মূল দলে যে ডাক পেয়েছেন বিস্ফোরক এই ব্যাটসম্যান।
  • ভারত-উইন্ডিজ সিরিজে ইডেনে থাকতে পারবে ৫০ হাজার দর্শক
    ধারণক্ষমতার ৭৫ শতাংশ দর্শক মাঠে প্রবেশের অনুমতি দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি সিরিজে তাই কলকাতার ইডেন গার্ডেনসের গ্যালারিতে থাকতে পারবে ৫০ হাজারের মতো দর্শক।
  • পোলার্ড ও সিমন্সকে নিয়ে বিস্ফোরক দাবি বোর্ড প্রধানের
    চ্যাম্পিয়নের তকমা নিয়ে গত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। এরপরের পথচলাও তাদের ছিল না সুখকর। সম্প্রতি আবার ইংল্যান্ড সিরিজে একাদশ নির্বাচন নিয়ে উঠেছে প্রশ্ন। সব মিলিয়ে, কাইরন পোলার্ড ও ফিল সিমন্সকে দায়িত্ব থেকে সরানোর দাবি উঠেছে বলে জানালেন রিকি স্কেরিট। ক্যারিবিয়ান বোর্ড প্রধান অবশ্য সেই দাবিকে পাত্তা দিচ্ছেন না।
  • ৯৬ ছক্কার সিরিজ, হোল্ডারের রেকর্ড উইকেট
    এক দল শেষ ১০৩ রানেই, সেটি পেরিয়ে যেতে আরেক দলের লেগে যায় ১৭ ওভারের বেশি। এমন একটি ম্যাড়ম্যাড়ে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ। কিন্তু পরের ম্যাচগুলিতে বয়ে যায় চার-ছক্কার জোয়ার। সিরিজ শেষে সেই জোয়ার গিয়ে মেশে রেকর্ডের ঠিকানায়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক সিরিজে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড এই সিরিজেই!
  • হোল্ডারের ‘ডাবল হ্যাটট্রিক’, দারুণ জয়ে সিরিজ উন্ডিজের
    জয়ের জন্য এক ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ২০ রান। কাজটি কঠিন, কিন্তু খুবই সম্ভব। একটু আগেই তো ওভারে ঠিক ২০ রানই তুলেছে তারা! বল হাতে শেষ ওভারে যিনি এলেন, সেই জেসন হোল্ডার নিজের প্রথম ওভারেই গুনেছেন ১৭ রান। সব মিলিয়ে, জমজমাট সিরিজের শেষ ওভারটি শুরু হলো দারুণ উত্তেজনা নিয়ে। কিন্তু শেষের রোমাঞ্চ আর জমতেই দিলেন না হোল্ডার। টানা চার বলে উইকেট নিয়ে নাম লেখালেন তিনি ইতিহাসে। ম্যাচ জিতিয়ে ওয়েস্ট ইন্ডিজকে উপহার দিলেন সিরিজ জয়ও।
  • ইংল্যান্ড সিরিজের সবাইকে নিয়ে ভারত সফরে উইন্ডিজ
    ইংল্যান্ডের বিপক্ষে জমে ওঠা টি-টোয়েন্টি সিরিজের দলের ওপরই আস্থা রাখছে ওয়েস্ট ইন্ডিজ। আসছে ভারত সফরের ২০ ওভারের ক্রিকেটের জন্যও বর্তমান দলটিই অপরিবর্তিত রেখেছে তারা।
  • মইনের ৭ ছক্কার ঝড় ও দারুণ বোলিংয়ে সমতায় ইংল্যান্ড
    হুট করেই চেপে বসেছে নেতৃত্বের ভার। তাতে যেন বেড়ে গেল মইন আলির ব্যাট-বলের ধার! ছক্কার মালা সাজিয়ে বিধ্বংসী ব্যাটিংয়ে তিনি দলকে এনে দিলেন বড় পুঁজি। এরপর বল হাতেও দারুণ অবদান রেখে ভারপ্রাপ্ত অধিনায়ক ইংল্যান্ডকে এনে দিলেন সমতা ফেরানো জয়।
  • ‘ভালো হাতেই আছে ভারতীয় দল’
    ভারতের সাদা বলের রাজত্ব এখন রোহিত শর্মার হাতে। সীমিত ওভারের দুই সংস্করণেই দলটির অধিনায়ক তিনি। নেতৃত্বে তার অর্জনও বেশ সমৃদ্ধ। ভারতীয় ক্রিকেট তাই নিরাপদ হাতে আছে বলেই মনে করেন ড্যারেন স্যামি। সাবেক ক্যারিবিয়ান অধিনায়কের মতে, বিরাট কোহলির নেতৃত্ব ছেড়ে দেওয়ার প্রভাব ভারতীয় ক্রিকেটে পড়বে না।
  • আইরিশদের কাছে হেরে উইন্ডিজ দলে পরিবর্তনের ছড়াছড়ি
    আয়ারল্যান্ডের কাছে সিরিজ হারের ধাক্কা ভালোই নাড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দলকে। ওই সিরিজের দল থেকে ভারত সফরের দলে পরিবর্তন আনা হলো ছয়টি। ১৫ জনের স্কোয়াডে সবচেয়ে উল্লেখযোগ্য বদল, গত প্রায় আড়াই বছরে কোনো লিস্ট ‘এ’ ম্যাচ না খেলেও কেমার রোচের দলে ফেরা।
  • ছক্কা বৃষ্টির ম্যাচে পাওয়েলের বিধ্বংসী সেঞ্চুরিতে উইন্ডিজের জয়
    টি-টোয়েন্টি স্পেশালিস্ট হিসেবে একটি পরিচিতি আগে থেকেই ছিল রভম্যান পাওয়েলের। তবে আন্তর্জাতিক আঙিনায় নাড়া দেওয়ার পর স্মরণীয় পারফরম্যান্স ছিল না। দলে ফেরার ম্যাচে পাওয়ার হিটিংয়ের দুর্দান্ত প্রদর্শনীতে সেই আক্ষেপ ঘোচালেন জ্যামাইকান ব্যাটসম্যান। দুই দলের ব্যাটসম্যানদেরই ঝড়ো ব্যাটিংয়ের ম্যাচে জোয়ার বইল রানের। শেষ পর্যন্ত ৩১ ছক্কার ম্যাচটি জিতে সিরিজে আবার এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • অবিশ্বাস্য শেষের রোমাঞ্চের পর উইন্ডিজের ১ রানের হার
    ‘গৌরবময় অনিশ্চয়তার খেলা ত্রিকেট’-অতি ব্যবহারে ক্লিশে হয়ে যাওয়া একটি কথা। তবু কখনও কখনও এটির চেয়ে উপযুক্ত কিছু খুঁজে পাওয়া কঠিন! ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টি যেমন। রোমারিও শেফার্ড ও আকিল হোসেন যখন জুটি বাঁধলেন, ওয়েস্ট ইন্ডিজ তখন ম্যাচ থেকেই ছিটকে গেছে প্রায়। নবম উইকেটে বিধ্বংসী ব্যাটিংয়ে অসাধারণ জুটি গড়ে দলকে জয়ের খুব কাছে নিয়ে গেলেন দুজন। কিন্তু পারলেন না অল্পের জন্য।
  • বাউন্সি উইকেটে হোল্ডারের বোলিংয়ে নাকাল ইংল্যান্ড
    আয়ারল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজ হারের ক্ষত এখনও দগদগে। সমালোচনার তীব্র রেশও শেষ হয়নি। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ তো এই সময়ের সবচেয়ে অননুমেয় দল! প্রচণ্ড চাপের আবহেই দারুণভাবে ঘুরে দাঁড়াল তারা। সহায়ক উইকেটে বাউন্স ও সুইংয়ে জ্বলে উঠলেন জেসন হোল্ডার। দুর্দান্ত বোলিং-ফিল্ডিংয়ে ইংল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ এগিয়ে গেল ক্যারিবিয়ানরা।
  • ২২৯ ও ২১২ রান গ্রহণযোগ্য নয়: পোলার্ড
    প্রথম ওয়ানডেতে আড়াইশ ছাড়ানো পুঁজি নিয়ে জয়ের জন্য বেগ পেতে হয়েছিল বেশ। পরের দুই ম্যাচে তো ওই রানের ধারেকাছেও যেতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ফলে পেতে হয় হারের তেতো স্বাদ। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজে হার যেন মানতেই পারছেন না কাইরন পোলার্ড। ঘরের মাঠে এমন দুর্দশার দায় ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক দিলেন ব্যাটসম্যানদের।
  • ক্যারিবিয়ানদের বিপক্ষে আইরিশদের দারুণ জয়
    কোভিডের ছোবলে অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নিসহ ছিটকে গেছেন বেশ কয়েকজন। দলের শক্তি কমে গেলেও মাঠের লড়াইয়ে আয়ারল্যান্ড দেখাল চমক। অলরাউন্ড পারফরম্যান্স উপহার দিলেন অ্যান্ডি ম্যাকব্রাইন। রান তাড়ায় দারুণ ফিফটি করলেন হ্যারি টেক্টর। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে সিরিজে সমতা ফেরাল আইরিশরা।
  • নতুন সূচিতে উইন্ডিজ-আয়ারল্যান্ডের শেষ দুই ওয়ানডে
    ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচের নতুন সূচি ঠিক করা হয়েছে। বাতিল করা হয়েছে একমাত্র টি-টোয়েন্টি।
  • উইন্ডিজ-আয়ারল্যান্ডের দ্বিতীয় ওয়ানডে স্থগিত
    আয়ারল্যান্ড দলে চোট সমস্যা ও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় স্থগিত করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের দ্বিতীয় ওয়ানডে। পরিস্থিতি জটিল হয়ে উঠলেও সিরিজের বাকি অংশ সম্পন্ন করার ‘সব সম্ভাবনা’ খতিয়ে দেখছে দুই দেশের বোর্ড।
  • মন্থর ওভার রেটে আইরিশদের শাস্তি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরে যাওয়া প্রথম ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে আয়ারল্যান্ড। জরিমানা করা হয়েছে আইরিশ ক্রিকেটারদের। পাশাপাশি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ থেকে দলটির ২ পয়েন্ট কাটা হয়েছে।
  • অম্ল-মধুর অভিষেকে রেকর্ড বইয়ে ব্রুকস
    অভিষেকেই ব্যাট হাতে ফিফটি পেরিয়ে আরও অনেক দূর, প্রাপ্তি তাই যথেষ্টই। কিন্তু হাতছানি দিয়েও যখন মিলিয়ে যায় সেঞ্চুরি, আক্ষেপও তখন হয় সঙ্গী। অভিষেকে এমন মিশ্র অনুভূতির সঙ্গে পরিচয় হলো শামার ব্রুকসের। ওয়েস্ট ইন্ডিজের প্রথম ব্যাটসম্যান হিসেবে তিনি ওয়ানডে অভিষেকে আটকা পড়লেন ‘নাভার্স নাইন্টিজ’-এ।
  • অভিষেকেই উইন্ডিজের নায়ক ব্রুকস
    সেই ৪৪ বছর আগে সেঞ্চুরিতে অভিষেক রাঙিয়েছিলেন ডেসমন্ড হেইন্স। এরপর আর ওয়ানডে অভিষেকে শতরান পাননি ওয়েস্ট ইন্ডিজের কেউ। এবার খুব কাছে গিয়েও পারলেন না শামার ব্রুকস। দারুণ খেলে নিজেকে অবশ্য জানান দিলেন তিনি। তার সঙ্গে অধিনায়ক কাইরন পোলার্ডের দুর্দান্ত জুটির পর বোলারদের সৌজন্যে স্বস্তির জয়ে ওয়েস্ট ইন্ডিজ শুরু করল সিরিজ।
  • ফিটনেস নিয়ে সতীর্থদের পোলার্ডের কড়া বার্তা
    ফিটনেস নিয়ে সতীর্থদের উদাসীনতায় হতাশ ওয়েস্ট ইন্ডিজের সীমিত ওভারের অধিনায়ক কাইরন পোলার্ড। বিষয়টি গত কয়েক বছর ধরে তাদের দলকে ভোগাচ্ছে বলে মনে করেন এই অলরাউন্ডার। তাই এ ব্যাপারে সতীর্থদের আরও সচেতন হওয়ার আহ্বান জানালেন তিনি।
  • প্রধান নির্বাচকের দায়িত্বে উইন্ডিজের সোনালি দিনের নায়ক
    আশির দশকে বিশ্ব ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের দাপুটে দিনগুলোর সেনানী ডেসমন্ড হেইন্স, হাল ধরে রেখেছিলেন নব্বই দশকের প্রায় মাঝামাঝি পর্যন্ত। দীর্ঘদিন পর এবার নতুন ভূমিকায় ক্যারিবিয়ান ক্রিকেটে ফিরলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাচকের দায়িত্ব পেলেন তাদের সর্বকালের সেরা ওপেনারদের একজন।
  • সহসাই নয় গেইলের বিদায়ী ম্যাচ
    জ্যামাইকায় ঘরের দর্শকের সামনে একটি ম্যাচ খেলে বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানতে চান ক্রিস গেইল। তবে তার চাওয়া আপাতত পূরণ হচ্ছে না। আয়ারল্যান্ডের বিপক্ষে যে ম্যাচে চোখ ছিল টি-টোয়েন্টির এই মহাতারকার, সেই ম্যাচের ওয়েস্ট ইন্ডিজ দলে রাখা হয়নি তাকে। ক্যারিবিয়ান সংবাদমাধ্যমের খবর, বছরের পরের দিকে অন্য কোনো সময় সুযোগমতো আয়োজন করার চেষ্টা করা হবে গেইলের বিদায়ী ম্যাচ।
  • উইন্ডিজ সফরের ইংল্যান্ড দলে পেইন-গার্টন-সল্ট
    সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে দল ও রিজার্ভে থাকাদের ১১ জনকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ইংল্যান্ড। সঙ্গে এই সংস্করণে এখনও দেশের হয়ে কোনো ম‍্যাচ না খেলা ডেভিড পেইন, জর্জ গার্টন ও ফিল সল্টকেও দলে যোগ করেছে তারা।
  • ক‍্যারিবিয়ানে ইংল‍্যান্ডের প্রধান কোচ কলিংউড
    মূল কোচ ক্রিস সিলভারউড থাকবেন বিশ্রামে। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারপ্রাপ্ত কোচ হিসেবে কাজ করবেন পল কলিংউড।