• সাদা বলের নেতৃত্বে ফিরলেন রোহিত, ওয়ানডে দলে জাদেজা-হার্দিক
    একই সময়ে দুটি সফর থাকায় আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে প্রায় দ্বিতীয় সারির দল নিয়ে খেলতে হয় ভারতকে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে তাই স্বাভাবিকভাবেই ফিরলেন অধিনায়ক রোহিত শর্মাসহ নিয়মিতরা।
  • কেয়ারির দায়িত্বশীল ব্যাটিংয়ে জয়ে শেষ অস্ট্রেলিয়ার
    বোলারদের নৈপুণ্যে লক্ষ্যটা ছোট থাকলেও পথ হারাতে বসেছিল অস্ট্রেলিয়া। পড়েছিল আরেকটি হারের শঙ্কায়। সেখান থেকে দলের হাল ধরেন অ্যালেক্স কেয়ারি। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় দিয়ে শেষ করল সফরকারীরা।
  • পঞ্চম ওয়ানডেতে নেই হেড, অনিশ্চিত প্রথম টেস্টেও
    শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে আরেকটি ধাক্কা খেল অস্ট্রেলিয়া। হ্যামস্ট্রিং চোটে পঞ্চম ও শেষ ওয়ানডে থেকে ছিটকে পড়েছেন ট্রাভিস হেড। মিডল অর্ডার এই ব্যাটসম্যানকে প্রথম টেস্টে পাওয়া নিয়েও জেগেছে শঙ্কা।
  • হ্যাটট্রিক জয়ে বাংলাদেশকে ছাড়িয়ে ইংল্যান্ড
    ৪০তম ওভারে নেদারল্যান্ডসের রান স্পর্শ করল দুইশ। হাতে উইকেট ৭টি। তিনশর কাছাকাছি যাওয়ার হাতছানি। কিন্তু ব্যাটিং ধসে ডাচরা গুটিয়ে গেল আড়াইশর নিচে। জেসন রয়ের সেঞ্চুরি ও জস বাটলারের ঝড়ো ফিফটিতে ইংল্যান্ড পেল অনায়াস জয়।
  • উত্তেজনার ভেলায় চেপে এক যুগ পর লঙ্কানদের সিরিজ জয়
    রোমাঞ্চের নানা বাঁক পেরিয়ে ম‍্যাচ এসে পৌঁছাল শেষ বলে। অস্ট্রেলিয়ার প্রয়োজন পাঁচ রান। আগের দুই বলে বাউন্ডারি হাঁকানো ম‍্যাথু কুনেমানের ব‍্যাট থেকে একটি চার কিংবা ছক্কা এসে যাওয়া অসম্ভব কিছু না। প্রথম পাঁচ বলে তেমন একটা ভালো করতে না পারা দাসুন শানাকা ধরে রাখতে পারলেন স্নায়ু চাপ। ছক্কার চেষ্টায় কাভারে ক‍্যাচ তুলে দিলেন ব‍্যাটসম‍্যান। এক যুগ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের আনন্দে ভাসল শ্রীলঙ্কা।
  • শঙ্কা কাটিয়ে প্রস্তুত মেন্ডিস, অনিশ্চিত গুনাথিলাকা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে আহত অবসর নিয়ে মাঠ ছাড়া কুসল মেন্ডিস পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। পরের ম্যাচ খেলার জন্যও প্রস্তুত তিনি। তবে দানুশকা গুনাথিলাকার খেলার সম্ভাবনা এখনও ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।
  • সিরিজ জিতে বাংলাদেশের আরও কাছে ইংল‍্যান্ড
    প্রথম ওয়ানডের মতো অতটা একপেশে হলো না ম‍্যাচ। লড়াইয়ের কিছুটা ছাপ রাখতে পারল নেদারল‍্যান্ডস। মাঝপথে একটু সময়ের জন‍্য ধাক্কা খেলেও শেষ পর্যন্ত সহজ জয়ই পেল ইংল‍্যান্ড। সিরিজ নিশ্চিত করার সঙ্গে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে বাংলাদেশের সঙ্গে ব‍্যবধান কমাল ওয়েন মর্গ্যানের দল।
  • নিসানকার দুর্দান্ত সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল শ্রীলঙ্কা
    সামনে ছিল বড় লক্ষ্য। জিততে হলে গড়তে হতো রেকর্ড। রেকর্ড জুটিতে দলকে পথ দেখালেন পাথুম নিসানকা ও কুসল মেন্ডিস। চমৎকার এক সেঞ্চুরিতে নিসানকা খেললেন রেকর্ড গড়া ইনিংস। অসাধারণ জয়ে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা।
  • রেকর্ড রানের পর ইংল্যান্ডের বড় জয়
    সকালের সূর্য সবসময় সারা দিনের পূর্বাভাস দেয় না। ইংল্যান্ডের ইনিংসের শুরু আর শেষটা যেমন। ১ রানে নেই ১ উইকেট। সেখানে পরের তিন ব্যাটসম্যানই করলেন সেঞ্চুরি। আরেক জন উপহার দিলেন খুনে ফিফটি। নেদারল্যান্ডসের বোলারদের তুলোধুনা করে ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের ইতিহাস ইংল্যান্ড লিখল নতুন করে। ডাচরা যেতে পারল না ধারাকাছেও।
  • রেকর্ডের মালায় ইংল্যান্ডের বিশ্ব রেকর্ড ৪৯৮
    দিনের শুরুতেই ইংল্যান্ডের উইকেট হারানোর ধাক্কা এবং নেদারল্যান্ডসের উল্লাস। আমস্টেলভিনের ২২ গজে এরপর যা হলো, তা কেবলই জন্ম দিল বিস্ময়ের। ফিল সল্ট ও দাভিদ মালানের ঝড়ে লাইন-লেংথ ভুলে গেলেন ডাচ বোলাররা। পরে তাদের যেন কচুকাটা করলেন জস বাটলার ও লিয়াম লিভিংস্টোন। সেঞ্চুরি হলো তিনটি, ওলটপালট হলো পরিসংখ্যানের বেশ কয়েকটি পাতা। শেষে হলো বিশ্ব রেকর্ড; ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের নতুন ইতিহাস গড়ল ইংল্যান্ড।
  • রিজওয়ানকে ওয়ানডেতে ভালো করার পথ দেখালেন আকিব
    টি-টোয়েন্টিতে ব্যাট হাতে আছেন দুর্দান্ত ছন্দে। গড়ে চলেছেন রেকর্ডের পর রেকর্ড। কিন্তু ওয়ানডে এলেই যেন খোলসে বন্দি হয়ে যান মোহাম্মদ রিজওয়ান। দেখা যায় ভিন্ন এক ব্যাটসম্যানকে। এই কিপার-ব্যাটসম্যানকে ৫০ ওভারের সংস্করণেও ভালো করার পথ বাতলে দিলেন আকিব জাভেদ। উত্তরসূরিকে উইকেটে গিয়ে তাড়াহুড়া করতে মানা করলেন পাকিস্তানের সাবেক এই পেসার। 
  • দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে সমতায় শ্রীলঙ্কা
    শ্রীলঙ্কার প্রথম আট ব্যাটসম্যানের সবাই গেলেন দুই অঙ্কে। কিন্তু চল্লিশও ছুঁতে পারলেন না কেউ। মাঝারি পুঁজি নিয়ে বোলিং ও ফিল্ডিংয়ে অবশ্য তারা নিজেদের মেলে ধরলেন দারুণভাবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত জয়ে সিরিজে ফেরাল সমতা।
  • কোহলিকে টপকে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ইমাম
    ওয়ানডেতে ব্যাট হাতে রানের জোয়ার বইয়ে চলেছেন ইমাম-উল-হক। যার প্রতিফলন পড়েছে এই সংস্করণের র‍্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় বিরাট কোহলিকে ছাড়িয়ে গেছেন পাকিস্তান ওপেনার। জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা দুই নম্বর স্থানে।
  • ম্যাক্সওয়েলের অসাধারণ ইনিংসে অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর জয়
    ব্যাটিংয়ে ঝড়ো ইনিংস খেলার পর বল হাতেও আলো ছড়ালেন ভানিন্দু হাসারাঙ্গা। জাগালেন জয়ের আশা। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না শ্রীলঙ্কা। খুনে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে দারুণ জয় এনে দিলেন গ্লেন ম্যাক্সওয়েল।
  • এবার ছিটকে গেলেন স্টার্কের কাভার রিচার্ডসন
    অস্ট্রেলিয়া শিবিরে চোটের আঘাত বেড়েই চলেছে। একের পর এক ক্রিকেটারকে হারাচ্ছে দলটি। মিচেল স্টার্কের কাভার হিসেবে ওয়ানডে দলে জায়গা পাওয়া কেন রিচার্ডসনও এবার ছিটকে গেলেন।
  • শাদাবের অলরাউন্ড নৈপুণ্যে হোয়াইটওয়াশড উইন্ডিজ
    আশা জাগানিয়া শুরুর পর অল্পতে গুটিয়ে যাওয়ার চোখ রাঙানি। চাপের মুখে ব্যাটিংয়ে নেমে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন শাদাব খান। পরে বল হাতেও তিনি ছড়ালেন আলো। তার দুর্দান্ত অলরাউন্ড দ্যুতিতে ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে ছাড়ল পাকিস্তান।
  • ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে পাকিস্তানের টানা ‘১০’
    আগের ম্যাচে তিনশ ছাড়ানো সংগ্রহ গড়া ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং মুখ থুবড়ে পড়ল এবার। ইমাম উল হক ও বাবর আজমের ফিফটির পর ক্যারিয়ার সেরা বোলিং উপহার দিলেন মোহাম্মদ নওয়াজ। অনায়াস জয়ে এক ম্যাচ বাকি থাকতে ওয়ানডে সিরিজ জিতল পাকিস্তান।
  • প্রথমবার শ্রীলঙ্কা দলে ওয়াল্লালাগে-মাদুশান
    সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ছিলেন শ্রীলঙ্কা দলের অধিনায়ক। অলরাউন্ড পারফরম্যান্সে সেখানে ছড়ান আলো। ঘরোয়া ক্রিকেটেও ধারাবাহিকভাবে ভালো করছেন। যার পুরস্কার হিসেবে শ্রীলঙ্কা জাতীয় দলে প্রথমবার ডাক পেলেন দুনিথ ওয়াল্লালাগে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে আরেক নতুন মুখ প্রমোদ মাদুশান।
  • জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশের কাছে আফগানিস্তান
    রায়ান বার্লের শর্ট বল এক পা পেছনে নিয়ে মিডউইকেট দিয়ে ছক্কায় উড়িয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিলেন মোহাম্মদ নবি। শেষটায় ফুটে উঠল আফগানিস্তানের দাপটের ছবি। বল হাতে আধিপত্য দেখায় তারা, জিম্বাবুয়েকে গুটিয়ে দেয় দেড়শর আগেই। তবে ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ভালোই বেগ পেতে হয়েছে আফগানদের।
  • বাবরের সেঞ্চুরি ও খুশদিলের ঝড়ে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    মাঝে পেরিয়ে গেছে মাস দুয়েক। তবে বাবর আজমের ফর্মে মরচে ধরেনি একটুও। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই যেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু করলেন তিনি। অবিশ্বাস্য ধারাবাহিকতায় উপহার দিলেন আরেকটি সেঞ্চুরি। ঝড়ো ইনিংসে শেষের কঠিন সমীকরণ মেলালেন খুশদিল শাহ। দারুণ জয়ে সিরিজে এগিয়ে গেল পাকিস্তান।
  • প্রথম শ্রেণিতে আলো ছড়িয়ে ওয়ানডে দলে পল
    ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন কিমো পল। পাকিস্তান সফরের ওয়ানডে সিরিজের ওয়েস্ট ইন্ডিজ দলে যোগ করা হয়েছে এই পেস বোলিং অলরাউন্ডারকে।
  • ইব্রাহিমের প্রথম সেঞ্চুরি, ফের আক্ষেপে পুড়লেন রহমত
    কাছে গিয়েও না পাওয়ার ব্যথা খুব ভালোভাবেই উপলব্ধি করার কথা রহমত শাহর। পরপর দুই ম্যাচে যে অল্পের জন্য সেঞ্চুরির উষ্ণ ছোঁয়া পাওয়া হলো না এই ব্যাটসম্যানের। তবে তার আরেকটি আক্ষেপের দিনে প্রথম শতকের স্বাদ পেলেন ইব্রাহিম জাদরান। তাদের দুইজনের ব্যাটেই জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতল আফগানিস্তান। 
  • মেয়ার্স-ব্রুকসের সেঞ্চুরিতে উইন্ডিজের তিনে তিন
    আগের পাঁচ ওয়ানডের চারটিতে ব্যাটিং পেয়ে কাইল মেয়ার্সের কখনও চার নম্বরের ওপরে নামা হয়নি। প্রথমবার ওপেনিংয়ে সুযোগ পেয়ে তিনি উপহার দিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। সঙ্গে শামারা ব্রুকসের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ পেল বড় পুঁজি। ম্যাক্স ও'ডাওড জবাব দিলেন দারুণ এক ইনিংস খেলে। কিন্তু আশা জাগিয়েও শেষ পর্যন্ত পেরে উঠল না নেদারল্যান্ডস। ডাচদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ক্যারিবিয়ানরা।
  • আফগানিস্তানের জয়ে রহমতের ৬ রানের আক্ষেপ
    ইনিংসের শুরুর দিকে দ্রুত দুই ওপেনারকে হারিয়ে কিছুটা চাপে পড়া দলের হাল ধরলেন রহমত শাহ ও হাশমতউল্লাহ শাহিদি। পরে ঝড় তুললেন রশিদ খান। ব্যাটসম্যানদের গড়ে দেওয়া শক্ত ভিত পেয়ে আলো ছড়ালেন আফগান বোলররাও। একেবারেই লড়াই করতে পারল না জিম্বাবুয়ে।
  • কিং-কার্টির দৃঢ়তায় ডাচদের হারিয়ে সিরিজ উইন্ডিজের
    ভালো শুরুর পর পথ হারিয়ে ফেলল নেদারল্যান্ডস। প্রথম তিন ব্যাটসম্যান ছাড়া কেউ যেতে পারলেন না দুই অঙ্কে! দুইশ পার হতেই থেমে গেল দলটির ইনিংস। অল্প পুঁজি নিয়ে লড়াই করলেন তাদের বোলাররা, সম্ভাবনা জাগালেন ওয়েস্ট ইন্ডিজদের বিপক্ষে অসাধারণ কিছুর। তবে তাদের সেই আশা গুঁড়িয়ে ক্যারিবিয়ানদের জয় এনে দিলেন ব্র্যান্ডন কিং ও কেসি কার্টি।
  • হোপের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের জয়
    কদিন আগেই ঘরোয়া চার দিনের ম্যাচে করেন সেঞ্চুরি। সেই ফর্ম আন্তর্জাতিক অঙ্গনেও টেনে আনলেন শেই হোপ। তার অপরাজিত সেঞ্চুরির সঙ্গে শামারা ব্রুকস ও ব্রান্ডন কিংয়ের ফিফটিতে নেদারল্যান্ডসকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • ইংল্যান্ড দলে নতুন মুখ লুক উড
    ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেলেন লুক উড। প্রথমবারের মতো বাঁহাতি এই পেসারকে দলে ডেকেছে ইংল্যান্ড। তার সঙ্গে নেদারল্যান্ডস সফরের দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা ডেভিড পেইন।
  • পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতায় উইন্ডিজ সিরিজের ভেন্যু বদল
    পাকিস্তানে চলমান রাজনৈতিক অস্থিরতার প্রভাব পড়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের ঘরের মাঠের ওয়ানডে সিরিজে। আনা হয়েছে ভেন্যুতে পরিবর্তন। রাওয়ালপিন্ডি থেকে সিরিজটি সরিয়ে নেওয়া হয়েছে মুলতানে।
  • ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরলেন মোসাদ্দেক-এনামুল-সাইফ
    ওয়েস্ট ইন্ডিজ সফরে এনামুল হক সুযোগ পাবেন, আগেই জানিয়েছিল বিসিবি। অনুমতিভাবে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরেছেন এই ওপেনার। সেখানে তার সঙ্গী দুই অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন ও মোহাম্মদ সাইফ উদ্দিন। ঢাকা প্রিমিয়ার লিগে আলো ছড়িয়ে ওয়ানডে দলে জায়গা পেয়েছেন কিপার-ব‍্যাটসম‍্যান নুরুল হাসান সোহান।
  • অস্ট্রেলিয়ার নারী দল ছেড়ে মর্গ‍্যানদের কোচ মট
    তার কোচিংয়ে অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দল হয়ে উঠেছে অদম‍্য। সেই দল ছেড়ে এবার নতুন চ‍্যালেঞ্জ নিলেন ম‍্যাথু মট। ইংল‍্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নতুন প্রধান কোচ হলেন তিনি।
  • ইতিহাস গড়ে উইন্ডিজ দলে কার্টি
    প্রথমবারের মতো ডাক পেলেন জাতীয় দলে। স্বাভাবিকভাবেই অনেক বড় প্রাপ্তি কেসি কার্টির জন্য। সেই সঙ্গে আরেকটি অর্জনও ধরা দিল তার হাতে, যেটা নিয়ে গর্ব করতে পারেন অনায়াসেই। সেন্ট মার্টিনের প্রথম ক্রিকেটার হিসেবে যে ওয়েস্ট ইন্ডিজ দলে জায়গা করে নিলেন তিনি।
  • পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাদ দিল শ্রীলঙ্কা
    ভবিষ‍্যৎ সফরসূচি পরিকল্পনার অংশ হিসেবে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলার কথা ছিল শ্রীলঙ্কার। সেখান থেকে ওয়ানডে সিরিজ বাদ দিয়েছে দ্বীপ দেশটি।
  • টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি
    আফগানিস্তানকে পেছনে ফেলে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে বাংলাদেশ এগিয়েছে একধাপ। টেস্টে আগের মতোই নবম ও ওয়ানডেতে সপ্তম স্থানে রয়েছে তারা।
  • সাদা বলে উইন্ডিজের নতুন অধিনায়ক পুরান
    কাইরন পোলার্ডের অবসরের পর সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়ক বেছে নিল ওয়েস্ট ইন্ডিজ। গত এক বছর পোলার্ডের ডেপুটি হিসেবে কাজ করা নিকোলাস পুরানের কাঁধেই তুলে দেওয়া হলো নেতৃত্বের গুরু দায়িত্ব।
  • লাল ও সাদা বলে আলাদা কোচ চায় ইংল্যান্ড
    সামনে ঠাসা সূচি। ফাঁকা পড়ে আছে প্রধান কোচের পদ। এমন সময়ে নিজেদের পুরনো কোচিং কাঠামোতে ফিরছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটের জন্য আলাদা প্রধান কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে তারা।
  • আচমকা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন পোলার্ড
    সীমিত ওভারের ক্রিকেটে দলের পাশাপাশি কাইরন পোলার্ডের নিজেরও সাম্প্রতিক সময়টা ভালো কাটছিল না। চলছিল নানা সমালোচনা। এর মধ‍্যেই হুট করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ইমাম ও আফ্রিদি
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে রানের স্রোত বইয়ে দেন ইমাম-উল-হক। বল হাতে উজ্জ্বল ছিলেন শাহিন শাহ আফ্রিদি। দারুণ পারফরম্যান্স উপহার দিয়ে পাকিস্তানের দুই ক্রিকেটারই জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে।
  • টেইলরের বিদায়ী ম্যাচে গাপটিল ও ইয়াংয়ের সেঞ্চুরি
    নিউ জিল্যান্ড ক্রিকেটের গ্রেটদের একজন রস টেইলর। দেশটির অনেক রেকর্ড জ্বলজ্বল করছে তার নামের পাশে। নিজের শেষ ম্যাচে ব্যাট হাতে অবশ্য তেমন কিছু করতে পারেননি তিনি। তবে নেদারল্যান্ডসের বিপক্ষে মার্টিন গাপটিল ও উইল ইয়াংয়ের সেঞ্চুরিতে তাকে বড় জয় উপহার দিল কিউইরা।
  • বাবরের আরেকটি সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে সিরিজ পাকিস্তানের
    শূন্য রানে নেই ২ উইকেট! এটিই যেন অস্ট্রেলিয়ার প্রতীকী চিত্র হয়ে থাকল ম্যাচ জুড়ে। প্রথম দুই ম্যাচে তিনশর বেশি রান করা দলটির ব্যাটিং এবার মুখ থুবড়ে পড়ল। রান তাড়ায় টানা দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন বাবর আজম। ইমাম-উল-হকও খেললেন দারুণ ইনিংস। বড় ব্যবধানে জিতে সিরিজ জয়ের আনন্দে মাতল পাকিস্তান।
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ল্যাথামের ক্যারিয়ার সেরা ইনিংস
    স্কোরবোর্ডে দলের রান ৩২ ছুঁতেই নেই ৫ উইকেট। নিউ জিল্যান্ড তখন অল্পতে গুঁড়িয়ে যাওয়ার শঙ্কায়। কোণঠাসা হয়ে পড়া দলকে ব্যাট হাতে সামনে থেকে পথ দেখালেন টম ল্যাথাম। উপহার দিলেন ওয়ানডেতে নিজের ক্যারিয়ার সেরা ইনিংস। পরে বোলারদের নৈপুণ্যে নেদারল্যান্ডসকে দেড়শর আগে গুটিয়ে বিশাল জয় পেল স্বাগতিকরা।
  • ইমাম ও বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    সামনে রানের পাহাড়। জিততে হলে গড়তে হবে রেকর্ড। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে পথ দেখালেন ইমাম উল হক। বাবর আজমও খেললেন দুর্দান্ত ইনিংস। শেষ দিকে পেয়ে বসা শঙ্কা তুড়ি মেরে উড়িয়ে দিলেন খুশদিল শাহ। অসাধারণ জয়ে সিরিজে ফিরল পাকিস্তান।
  • দ. আফ্রিকাকে গুঁড়িয়ে ফাইনালে অস্ট্রেলিয়ার সামনে ইংল্যান্ড
    কে কয়টা ক্যাচ ফেলতে পারে, যেন সেই প্রতিযোগিতায় মেতে উঠল দক্ষিণ আফ্রিকার ফিল্ডাররা! বারবার জীবন পেয়ে ড্যানি ওয়াট উপহার দিলেন সেঞ্চুরি। সঙ্গে সোফিয়া ডাঙ্কলির ফিফটিতে ইংল্যান্ড পেল বড় পুঁজি। পরে সোফি এক্লেস্টোনের স্পিনে মুখ থুবড়ে পড়ল প্রোটিয়াদের ব্যাটিং। বিশাল জয়ে বিশ্বকাপের ফাইনালে পা রাখল শিরোপাধারীরা।
  • ১৫ ধাপ এগোলেন তাসকিন, সেরা দশে সাকিব
    বল হাতে ধারাবাহিক পারফরম্যান্সের ছাপ পড়ছে তাসকিন আহমেদের র‍্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের তালিকায় লম্বা পদক্ষেপে ছুটে চলেছেন বাংলাদেশের এই পেসার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ওয়ানডেতে দুর্দান্ত বোলিং করে তার উন্নতি ১৫ ধাপ।
  • হিলির বিধ্বংসী সেঞ্চুরিতে ফাইনালে অস্ট্রেলিয়া
    দুটি ফিফটি, পাঁচ ইনিংসে ব্যর্থ। বিশ্বকাপের প্রাথমিক পর্বে ঠিক চেহারায় দেখা যায়নি অ্যালিসা হিলিকে। অবশেষে বড় ম্যাচে দেখা গেল তার সেরাটা। মেয়েদের ক্রিকেটের সবচেয়ে বিশ্বংসী ব্যাটারদের একজন জ্বলে উঠলেন সেমি-ফাইনালে। হিলির দুর্দান্ত সেঞ্চুরি ও র‌্যাচেল হেইন্সের সঙ্গে ডাবল সেঞ্চুরি জুটি অস্ট্রেলিয়াকে পৌঁছে দিল ফাইনালে।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার দশে ১০
    সাড়ে তিন বছর পর ওয়ানডে খেলার সুযোগটা দুই হাতে কাজে লাগালেন ট্রাভিস হেড। প্রথমে ব্যাট হাতে উপহার দিলেন ঝড়ো সেঞ্চুরি। পরে বোলিংয়েও ছড়ালেন আলো। ইমাম-উল-হক দারুণ সেঞ্চুরিতে জবাব দিলেন বটে, কিন্তু যথেষ্ট হলো না তার লড়াই। পাকিস্তানকে উড়িয়ে সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • পাকিস্তান সিরিজে শক্তি আরও কমল অস্ট্রেলিয়ার
    চোটের পর এবার করোনাভাইরাস হানা দিয়েছে অস্ট্রেলিয়া শিবিরে। কোভিড-১৯ পজিটিভ হয়ে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন স্পিনিং অলরাউন্ডার অ্যাশটন অ্যাগার।
  • অভিষিক্ত টিকনারের বোলিং ঝলকের পর ইয়াংয়ের সেঞ্চুরি
    নিয়মিত ক্রিকেটারদের বেশিরভাগ না থাকায় পাওয়া সুযোগটা দুই হাতে লুফে নিলেন ব্লেয়ার টিকনার। নেদারল্যান্ডসের বিপক্ষে দারুণ বোলিংয়ে ওয়ানডে অভিষেক রাঙালেন এই পেসার। পরে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডকে অনায়াস জয় এনে দিলেন উইল ইয়াং।
  • দ. আফ্রিকাকে গুঁড়িয়ে অবিস্মরণীয় সিরিজ জয়
    এবারের আগে দক্ষিণ আফ্রিকায় কখনও ওয়ানডে জেতেনি বাংলাদেশ। এবার হয়ে গেল প্রথম ম্যাচেই। এই সফরের আগে দক্ষিণ আফ্রিকায় ৫ উইকেট ছিল না বাংলাদেশের কোনো বোলারের, তাদের মাঠে শতরানের উদ্বোধনী জুটি ছিল না একটিও। এবার শেষ ওয়ানডেতে কেটে গেল সেই খরাও। শুরু আর শেষ ম্যাচের প্রাপ্তির সম্মিলনে দল পৌঁছে গেল এমন ঠিকানায়, কদিন আগেও যা ছিল অচেনা এক জগৎ। দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়!
  • ‘তৃতীয় ওয়ানডে খেলবে সাকিব’
    পরিবারের এতো জন অসুস্থ, একটু অস্থির হওয়াই স্বাভাবিক। তাই কখনও দলের সঙ্গে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন সাকিব, কখনও ফিরে আসার। আসতে চাইলে টিকেট কাটা হচ্ছে, থাকতে চাইলে বাতিল। তার আসা-যাওয়া নিয়ে তৈরি হওয়া সংশয়ের সমাপ্তি টানলেন খালেদ মাহমুদ, জাতীয় দলের টিম ডিরেক্টর জানালেন, তৃতীয় ওয়ানডেতে খেলবেন বাঁহাতি এই অলরাউন্ডার।
  • ব্যাটিং-বোলিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    আগের ম্যাচে তিন বিভাগে উজ্জীবিত পারফরম্যান্সে জয়ের আত্মবিশ্বাস সঙ্গী করে নামা বাংলাদেশের ব্যাটিং এবার মুখ থুবড়ে পড়ল। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে আফিফ হোসেন দারুণ একটি ইনিংস খেললেন বটে, তবে তা যথেষ্ট হলো না। মাঝারি পুঁজি নিয়ে বোলাররা ন্যূনতম লড়াইও করতে পারলেন না। অনায়াস জয়ে সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা।
  • প্যাসেঞ্জার থেকে ড্রাইভিং সিটে সাকিব
    বিমানবন্দরে দেওয়া কথা রাখতে পেরেছেন সাকিব আল হাসান। ইতিহাস গড়া জয়ে তিনিই রেখেছেন সবচেয়ে বড় অবদান। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়ের নায়কও বাঁহাতি এই অলরাউন্ডার।
  • দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ইতিহাস গড়া জয়
    নিউ জিল্যান্ডে পারলে দক্ষিণ আফ্রিকায় কেন নয়? যে দেশ থেকে যুবারা বিশ্বকাপ জিতেছে সেখানে জয় কেন নয়? সিরিজ শুরুর আগে এসব প্রশ্ন ঘুরছিল বাংলাদেশ দলকে ঘিরে। এবার হবে, এই আত্মবিশ্বাসটাও ছিল। ব্যর্থতার বৃত্ত ভাঙতে সাহসী ক্রিকেট চেয়েছিলেন তামিম ইকবাল। দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নে সেই ক্রিকেট খেলেই স্বাগতিকদের বিপক্ষে প্রথম জয়ের উচ্ছ্বাসে ভেসেছে বাংলাদেশ।
  • সাহসী ক্রিকেট দিয়ে ভাগ‍্য পরিবর্তনের আশায় বাংলাদেশ
    সবশেষ সফর ছিল রীতিমত দুঃস্বপ্ন। দক্ষিণ আফ্রিকায় ২০১৭ সালে স্বাগতিকদের বিপক্ষে লড়াইও করতে পারেনি বাংলাদেশ। পাঁচ বছর পর সেখানে ফিরে ব‍্যর্থতার বৃত্ত ভাঙার একটা পথ পেয়েছেন তামিম ইকবাল। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মনে করেন, শুরুটা ভালো করার পর ধরে রাখতে হবে এর ধারা এবং একই সঙ্গে খেলতে হবে সাহসী ক্রিকেট। 
  • ৩৫ বছর বয়সে পাকিস্তান দলে প্রথমবার আসিফ আফ্রিদি
    পাকিস্তানের হয়ে খেলার স্বপ্ন মনে লালন করে অপেক্ষায় আছেন সুযোগের। ৩৫ বছর বয়সে এসে আসিফ আফ্রিদির সেই স্বপ্ন পূরণের সম্ভাবনার পালে হাওয়া লেগেছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সাদা বলের সিরিজ দিয়ে তিনি প্রথমবার ডাক পেয়েছেন জাতীয় দলে।
  • আইপিএলের ১২ জনকে ছাড়া নেদারল্যান্ডস সিরিজে নিউ জিল্যান্ড
    দেশের মাটিতে নেদারল্যান্ডসের বিপক্ষে সাদা বলের সিরিজে নিয়মিত ক্রিকেটারদের বড় একটা অংশকে পাচ্ছে না নিউ জিল্যান্ড। আইপিএলে চুক্তিবদ্ধ ১২ জনকে ছাড়াই এই সিরিজের দল সাজিয়েছে তারা।
  • ডি কক-রাবাদা-মিলারদের নিয়েই বাংলাদেশের অপেক্ষায় দক্ষিণ আফ্রিকা
    আইপিএল ও বাংলাদেশ সিরিজের সূচি সাংঘর্ষিক হওয়ায় দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা পড়েছেন অগ্নিপরীক্ষায়। প্রথম ধাপে আপাতত দেশের প্রতি আনুগত্যই দেখালেন তারা। ঘরের মাঠে আসছে ওয়ানডে সিরিজের জন্য তাই পূর্ণ শক্তির দল সাজাতে পেরেছে দক্ষিণ আফ্রিকা।
  • তিন বিভাগে ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    ব‍্যাটিংয়ে বলতে গেলে একাই লড়াই করলেন লিটন দাস। বাকিদের ব‍্যর্থতায় দল থমকে গেল দুইশ রানের আগেই। ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারলেন না বোলাররা। ফিল্ডিংও হলো বাজে। তিনবার জীবন পেয়ে সেঞ্চুরি করলেন রহমানউল্লাহ গুরবাজ। হোয়াইটওয়াশড এড়ালো আফগানিস্তান।
  • লিটন-মুশফিকের রেকর্ড গড়া জুটির পর অনায়াস জয়
    দায়িত্বশীল ব‍্যাটিংয়ে সেঞ্চুরি করলেন লিটন দাস। ডানহাতি এই ওপেনারকে দারুণ সঙ্গ দিলেন মুশফিকুর রহিম। তৃতীয় উইকেটে উপহার দিলেন রেকর্ড গড়া জুটি। বাকিটা অনায়াসে সারলেন বোলাররা। দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ পেল ৮৮ রানের বড় জয়। এক ম‍্যাচ বাকি থাকতেই জিতল সিরিজ।
  • খাদের কিনারা থেকে আফিফ-মিরাজের ব্যাটে হাসল বাংলাদেশ
    ছোট লক্ষ্য তাড়ায় কী বিপদেই না পড়ে গিয়েছিল বাংলাদেশ। ফজলহক ফারুকির ছোবলে ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল স্বাগতিকরা। বড় হারের চোখ রাঙানি এড়িয়ে ঘুরে দাঁড়ানোর দুর্দান্ত এক গল্প লিখলেন আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ। তাদের ব্যাটে আফগানিস্তানের বিপক্ষে অসাধারণ এক জয় পেয়েছে তামিম ইকবালের দল।
  • অভিজ্ঞ পেস ত্রয়ী ও ওয়ার্নারকে বিশ্রাম দিল অস্ট্রেলিয়া
    পাকিস্তান সফরে সীমিত ওভারের সিরিজের দলে অভিজ্ঞদের অনেককেই রাখেনি অস্ট্রেলিয়া। প্যাট কামিন্স, জশ হেইজেলউড, মিচেল স্টার্কের সঙ্গে বিশ্রাম দেওয়া হয়েছে ডেভিড ওয়ার্নারকেও।
  • ব্যাটিং ব্যর্থতায় ভারতে হোয়াইটওয়াশড উইন্ডিজ
    বোলিংয়ে ভালো শুরুর পর ওয়েস্ট ইন্ডিজ ধরে রাখতে পারল না ছন্দ। গুরুত্বপূর্ণ দুটি জুটি ভারতকে এনে দিল আড়াইশ ছাড়ানো পুঁজি। পরে আরও একবার মুখ থুবড়ে পড়ল ক্যারিবিয়ান ব্যাটিং, আবারও ব্যর্থ হলো পুরো পঞ্চাশ ওভার খেলতে, গুটিয়ে গেল দুইশর নিচে। প্রথমবারের মতো ওয়ানডে সিরিজে তাদের হোয়াইটওয়াশ করল ভারত।
  • প্রসিধের আগুনে পুড়ল উইন্ডিজের ব্যাটিং
    বল হাতে নিয়েই জ্বলে উঠলেন প্রসিধ কৃষ্ণা। নিজের প্রথম দুই ওভারে ফেরালেন ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডারের দুই ব্যাটসম্যানকে। তরুণ পেসার পরে ছোবল দিলেন মিডল অর্ডারেও। ভালো করলেন ভারতের অন্য বোলাররাও। তাতে আড়াইশর কম পুঁজি নিয়েও দারুণ জয়ে সিরিজ নিশ্চিত করল রোহিত শর্মার দল।
  • ইতিহাস গড়ার ম্যাচ জয়ে রাঙাল ভারত
    সাম্প্রতিক ব্যর্থতা ঝেড়ে ফেলতে সবার আগে খেলতে হবে পুরো ৫০ ওভার, অধিনায়কের এই আহ্বানে সাড়া দিতে পারলেন না ওয়েস্ট ইন্ডিজের ব‍্যাটসম‍্যানরা। দলকে সামনে থেকে পথ দেখাতে পারলেন না কাইরন পোলার্ড নিজেও, ফিরে গেলেন প্রথম বলেই। যুজবেন্দ্র চেহেল ও ওয়াশিংটন সুন্দরের স্পিনের সামনে মুখ থুবড়ে পড়ল দলটির ব্যাটিং লাইনআপ। প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দিয়ে সহজ জয় তুলে নিল ভারত।
  • স্বপ্নের সীমানার আরও কাছে শাহরুখ
    ঘরোয়া ক্রিকেটে নিজেকে মেলে ধরে এসেছেন জাতীয় দলের সীমানায়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে অপেক্ষমান হিসেবে জায়গা করে নেওয়া শাহরুখ খান এখন স্বপ্নের আঙিনার আরও কাছে গেছেন। ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রথম ওয়ানডের মূল দলে যে ডাক পেয়েছেন বিস্ফোরক এই ব্যাটসম্যান।
  • নখ দিয়ে বল খুঁটে নিষিদ্ধ ডাচ পেসার
    আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজটা এমনিতেই তেমন ভালো কাটেনি ভিভিয়ান কিংমার। সিরিজ শেষে যোগ হলো আরেক ধাক্কা। বল টেম্পারিংয়ের দায়ে ৪ ম্যাচের নিষেধাজ্ঞা পেলেন নেদারল্যান্ডসের এই ফাস্ট বোলার।  
  • ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে পাঁচে ডি কক, দশে ফন ডাসেন
    ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন রাসি ফন ডার ডাসেন ও কুইন্টন ডি কক। কিপার-ব্যাটসম্যান ডি কক ফিরেছেন শীর্ষ পাঁচে। প্রথমবার সেরা দশে জায়গা করে নিয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান ফন ডার ডাসেন।  
  • রোমাঞ্চকর লড়াইয়ে হেরে দ. আফ্রিকায় হোয়াইটওয়াশড ভারত
    বারবার দিক পাল্টানো ম্যাচে শেষটায় জয়ের পাল্লা হেলে ছিল ভারতের দিকে। শেষ ১৮ বলে প্রয়োজন ছিল কেবল ১০ রান, হাতে ছিল ৩ উইকেট। পঞ্চাশ ছুঁয়ে দলকে টানছিলেন দিপক চাহার। তার লড়াই থামিয়ে রোমাঞ্চকর এক জয়ে সফরকারীদের হোয়াইটওয়াশ করেই ছাড়ল দক্ষিণ আফ্রিকা।
  • বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার ইয়ানেমান মালান
    প্রতিভার ঝলক ও বুদ্ধিদীপ্ত ক্রিকেট দিয়ে নজর কাড়া ইয়ানেমান মালান ২০২১ সালের পুরোটা সময়ই ছিলেন ধারাবাহিক পারফরম্যান্সে উজ্জল। এবার তারই স্বীকৃতি পেলেন দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার। গত বছরের আইসিসি বর্ষসেরা পুরুষ উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হলেন তিনি।
  • সিরিজ জয়ের ম্যাচে দক্ষিণ আফ্রিকার জরিমানা
    ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে দক্ষিণ আফ্রিকা। জরিমানা করা হয়েছে দলটির ক্রিকেটারদের।
  • ভারতকে উড়িয়ে ওয়ানডে সিরিজও দ. আফ্রিকার
    নতুন বছরে একের পর এক ম্যাচ হেরেই চলেছে ভারত। তিনশর কাছাকাছি পুঁজি নিয়ে তারা লড়াইও করতে পারেনি। তাদের আবারও অনায়াসে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • জিম্বাবুয়েকে ধসিয়ে শ্রীলঙ্কার সিরিজ জয়
    ব্যাট হাতে শুরুটা ভালো করলেও পরে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ইনিংস খুব বড় করতে পারল না শ্রীলঙ্কা। তবে আড়াইশ ছাড়ানো পুঁজিই জিম্বাবুয়ের জন্য পাহাড়সম করে তুললেন বোলাররা। তাদের সৌজন্যে প্রতিপক্ষকে স্রেফ গুঁড়িয়ে দিয়ে সিরিজ ঘরে তুলল লঙ্কানরা।
  • বর্ষসেরা ওয়ানডে একাদশে সাকিব-মুস্তাফিজ-মুশফিক
    বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট সবচেয়ে ভালো খেলে। এই সংস্করণে তাদের দলগত ও ব্যক্তিগত সাফল্যও বেশি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশেও পড়েছে তার প্রভাব। টি-টোয়েন্টির বর্ষসেরা দলের পর মুস্তাফিজুর রহমান জায়গা করে নিয়েছেন ৫০ ওভারের একাদশেও। তার সঙ্গে আরও আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও কিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।
  • ফন ডাসেন-বাভুমার সেঞ্চুরিতে ভারতকে হারাল দ. আফ্রিকা
    ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজের শুরুটাও দারুণ হলো দক্ষিণ আফ্রিকার। চাপের মধ্যে দলকে টানলেন টেম্বা বাভুমা ও রাসি ফন ডার ডাসেন। দুই জনই সেঞ্চুরি করে এনে দিলেন তিনশর কাছাকাছি পুঁজি। সম্মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। সহজ জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।
  • র‍্যাঙ্কিংয়ে পাঁচে হেড, ৬৮ ধাপ এগোলেন পিটারসেন
    অ্যাশেজ সিরিজের শেষ টেস্টে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন ট্রাভিস হেড। প্রথমবারের মতো আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে জায়গা করে নিলেন এই অস্ট্রেলিয়ান।
  • ভারত শিবিরে করোনাভাইরাসের ছোবল
    করোনাভাইরাস হানা দিয়েছে ভারত দলে। আক্রান্ত হয়েছেন দলটির স্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। তাই তার দক্ষিণ আফ্রিকা সফর ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।
  • বাতিলই হয়ে গেল আয়ারল্যান্ড-যুক্তরাষ্ট্রের ওয়ানডে সিরিজ
    করোনাভাইরাসের ছোবলে মাঠেই গড়াতে পারল না যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডের ওয়ানডে সিরিজ। শেষ পর্যন্ত বাতিল হয়ে গেল তিন ম্যাচের সিরিজটি।
  • করোনাভাইরাস: বাতিল আয়ারল্যান্ড-যুক্তরাষ্ট্রের প্রথম ওয়ানডে
    ম্যাচের আগের দিন বাতিল হয়ে গেল আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের প্রথম ওয়ানডে। ম্যাচ অফিসিয়ালদের একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
  • দর্শকশূন্য মাঠে দ. আফ্রিকা-ভারত সিরিজ
    অনুমতি আছে দুই ডোজ টিকা নেওয়া দুই হাজার দর্শকের দক্ষিণ আফ্রিকায় যেকোনো ক্রীড়া ইভেন্টে মাঠে প্রবেশ করার। কিন্তু ভারতের বিপক্ষে সিরিজটি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) আয়োজন করতে যাচ্ছে দর্শকশূন্য মাঠে।
  • উইন্ডিজ-পাকিস্তানের ওয়ানডে সিরিজ স্থগিত
    ওয়েস্ট ইন্ডিজ দলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় জেগেছিল শঙ্কা। সেটাই শেষ পর্যন্ত সত্যি হলো। স্থগিত হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজ।
  • ডাচদের বিপক্ষে কাতারে খেলবে আফগানিস্তান
    প্রায় ১০ বছর পর ওয়ানডেতে মুখোমুখি হতে যাচ্ছে আফগানিস্তান ও নেদারল্যান্ডস। দুই দলের তিন ম্যাচের সিরিজটি হবে কাতারের এশিয়ান টাউন ক্রিকেট স্টেডিয়ামে। এই মাঠে প্রথমবারের মতো হতে যাচ্ছে ওয়ানডে ম্যাচ।
  • উইন্ডিজ সিরিজের দলে নেই মালিক-ইমাদ-হাসান
    বাংলাদেশ সফরের টি-টোয়েন্টি দল থেকে বেশ কিছু পরিবর্তন এনে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য দল সাজিয়েছে পাকিস্তান। শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, সরফরাজ আহমেদ ও হাসান আলিকে রাখা হয়নি এই সংস্করণের দলে।
  • করোনাভাইরাসে আক্রান্ত পেসার এনগিডি
    দক্ষিণ আফ্রিকা শিবিরে হানা দিয়েছে করোনাভাইরাস। কোভিড-১৯ পজিটিভ হয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন লুঙ্গি এনগিডি।
  • নেতৃত্বে থাকলে ট্রফি জয়ের ঘোষণা দিয়ে ২০২৩ বিশ্বকাপে যেতে চান তামিম
    রান, উইকেট, রেকর্ড, সবকিছু মিলিয়ে বাংলাদেশের সিনিয়র ক্রিকেটারদের ক্যারিয়ার খারাপ নয়। দলের দিক থেকে স্মরণীয় অনেক ম্যাচ, কিছু সিরিজ জয়ও ধরা দিয়েছে নানা সময়। ছোটখাটো একটা টুর্নামেন্টের শিরোপাও এসেছে। কিন্তু নেই বড় কোনো ট্রফি, বিশ্বমঞ্চে শিরোপা। সেই আক্ষেপ ঘোচাতে ২০২৩ বিশ্বকাপকে বড় সুযোগ মনে করেন তামিম ইকবাল। অধিনায়কত্বে টিকে গেলে কাপ জয়ের ঘোষণা দিয়েই ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে যেতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • ‘মানকাড’ আউটে শেষ উইকেট হারিয়ে যুবাদের হার
    তাহজিবুল ইসলামের ফিফটি সবে পূরণ হয়েছে। বাঁহাতি এই কিপার-ব্যাটসম্যানের দুর্দান্ত ব্যাটিং আর শেষ জুটির লড়াইয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছিল দারুণ জয়ের দিকে। রোমাঞ্চকর এক শেষের মঞ্চ প্রস্তুত। আচমকাই তখন ‘অ্যান্টিক্ল্যাইম্যাক্স।’ বল করছিলেন আফগান অধিনায়ক নানগেয়ালিয়া খারোটে। বল ডেলিভারির আগ মুহূর্তে এই বাঁহাতি স্পিনার ফেলে দিলেন নন-স্ট্রাইক প্রান্তের বেলস। ব্যাটসম্যান মুশফিক হাসানের ব্যাট তখন ক্রিজের সামান্য বাইরে!
  • ওভারে ৬ ছক্কার কীর্তির সঙ্গে জাসকারানের বিশ্ব রেকর্ড
    একটি অসাধারণ ওভারে ইতিহাসের পাতায় ঢুকে গেলেন জাসকারান মালহোত্রা। ওয়ানডেতে স্রেফ দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এক ওভারে মারলেন ছয় ছক্কা। শেষের ওই বিস্ফোরক ব্যাটিংয়ে গড়লেন বিশ্ব রেকর্ডও। এবি ডি ভিলিয়ার্সকে পেছনে ফেলে পাঁচে নেমে সর্বোচ্চ রান এখন তার। 
  • ৪১ রানে ৭ উইকেট নিয়ে জিম্বাবুয়ের দারুণ জয়
    ক্রেইগ আরভিন ও সিকান্দার রাজার ফিফটিতে জিম্বাবুয়ে পেল লড়ার মতো পুঁজি। উইলিয়াম পোর্টারফিল্ড ও হ্যারি টেক্টরের ব্যাটে লক্ষ্যে ভালোভাবেই এগোচ্ছিল আয়ারল্যান্ড। কিন্তু মাঝপথে পথ হারায় তারা। দারুণ বোলিংয়ে ৪১ রানে ৭ উইকেট তুলে নিয়ে জয়ের হাসিতে মাঠ ছাড়ে জিম্বাবুয়ে।
  • ‘নতুন মেন্ডিসের’ রেকর্ড গড়া বোলিংয়ে শ্রীলঙ্কার জয়
    বোলিংয়ের ধরনে এতটাই মিল যে পার্থক্য করাই কঠিন। হঠাৎ দেখায় মনে হতে পারে, কলম্বোতে যেন আবার শ্রীলঙ্কার জার্সি পরে নেমে গেছেন এক সময়ের রহস্য স্পিনার অজন্তা মেন্ডিস। কিন্তু না তিনি নন, নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন মাহিশ থিকশানা। নতুন এই রহস্য স্পিনার প্রথম বলেই নিয়েছেন উইকেট। অভিষেকে গড়েছেন সেরা বোলিংয়ের রেকর্ড। তার হাত ধরেই দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা।
  • মালানের সেঞ্চুরি ও শামসির ৫ উইকেটে সমতায় দ. আফ্রিকা
    দেয়ালে ঠেকে গেছে পিঠ, হারলেই ফসকে যাবে সিরিজ। এমন সমীকরণের সামনে থাকা দলকে ব্যাটিংয়ে পথ দেখালেন ইয়ানেমান মালান। দারুণ এক সেঞ্চুরিতে এনে দিলেন বড় পুঁজি। পরে বল হাতে আলো ছড়ালেন তাবরাইজ শামসি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দলকে ফেরালেন সমতায়।
  • আভিশকার সেঞ্চুরিতে শ্রীলঙ্কার জয়
    দারুণ সেঞ্চুরিতে আলো ছড়ালেন আভিশকা ফার্নান্দো। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। জয়-পরাজয়ের হিসেবে অবশ্য দুই দলের স্লগ ওভারের পারফরম্যান্স রাখল বড় ভূমিকা। শ্রীলঙ্কা শেষ ১০ ওভারে তুলেছিল ৯০। দক্ষিণ আফ্রিকার শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ৯১। এর আগেই তাদের থামিয়ে সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা।
  • আইপিএলের জন্য পাকিস্তান-আফগানিস্তান সিরিজের ভেন্যু বদল
    ভেন্যু পরিবর্তন করা হয়েছে পাকিস্তান ও আফগানিস্তানের ওয়ানডে সিরিজের। সংযুক্ত আরব আমিরাত থেকে সরিয়ে দুই দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজটি এখন হবে শ্রীলঙ্কায়।
  • অবশেষে ভারতকে হারাতে পারল শ্রীলঙ্কা
    ঘরের মাঠে ভারতের বিপক্ষে জিততে যেন ভুলেই গিয়েছিল শ্রীলঙ্কা। আভিশকা ফার্নান্দো ও ভানুকা রাজাপাকসের দারুণ ফিফটিতে অবশেষে সেই স্বাদ পেল তারা। ৯ বছর ও ১০ ম্যাচ পর ভারতকে নিজেদের মাটিতে হারাল লঙ্কানরা।
  • করোনাভারাসের ছোবলে উইন্ডিজ-অস্ট্রেলিয়া ম্যাচ স্থগিত
    টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া, মাঠে বল গড়ানোর কয়েক মিনিট বাকি। এমন সময় একজনের শরীরে করোনাভাইরাস শনাক্তের খবর আসায় স্থগিত হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ানডে।
  • পেসার চাহারের ব্যাটিং নৈপুণ্যে ভারতের দুর্দান্ত জয়
    ১৯৩ রানে নেই ৭ উইকেট। লক্ষ্য তখনও ৮৩ রান দূরে। নেই বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের কেউ। বল-প্রতি রান তাড়ার কঠিন চ্যালেঞ্জে চমক দেখালেন দিপক চাহার। অসাধারণ ব্যাটিংয়ে আরেক পেসার ভুবনেশ্বর কুমারকে নিয়ে দলকে নিলেন জয়ের বন্দরে।
  • তামিমের সেঞ্চুরিতে শেষটাও রাঙাল বাংলাদেশ
    শেষ ম্যাচে বোলিং তেমন ভালো হলো না, দায়িত্ব নিলেন ব্যাটসম্যানরা। সামনে থেকে নেতৃত্ব দিলেন তামিম ইকবাল। অধিনায়কোচিত ব্যাটিংয়ে করলেন সেঞ্চুরি। ফেরার ম্যাচে কার্যকর এক ইনিংস খেললেন নুরুল হাসান সোহান। দল পেল এক অনির্বচনীয় স্বাদ। প্রথমবার জিম্বাবুয়েকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে এগিয়ে গেল ভারত
    লক্ষ্যটা আড়াইশর একটু বেশি। পৃথ্বী শ ও ইশান কিষানের মারমুখী ব্যাটিংয়ে সেটা হয়ে উঠল মামুলি। সঙ্গে অধিনায়ক শিখর ধাওয়ানের দায়িত্বশীল ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত।
  • সাকিবের অসাধারণ ইনিংসে সিরিজ বাংলাদেশের
    মাঝারি রান তাড়ায় ভালো শুরুর পর হঠাৎ দিক হারাল বাংলাদেশ। ব্যাটসম্যানরা যেন যোগ দিলেন উইকেট ছুড়ে আসার মিছিলে। অন্য প্রান্তে দাঁড়িয়ে দেখলেন সাকিব আল হাসান। বুঝে নিলেন বাঁহাতি এই অলরাউন্ডার, আজ তার দিন। দলকে জয়ের বন্দরে টেনে নিতে হবে তাকেই। অসাধারণ এক ইনিংসে ঠিক তা-ই করলেন সাকিব। তার নৈপুণ্যে রোমাঞ্চকর লড়াইয়ে তিন উইকেটে জিতে সিরিজ জিতে নিল বাংলাদেশ।
  • লিটন-সাকিবের নৈপুণ্যে বাংলাদেশের বড় জয়
    পরিণত ব্যাটিংয়ে চমৎকার এক সেঞ্চুরি করলেন লিটন দাস। ব্যাটিংয়ে অবদান রাখলেন আফিফ হোসেন, মাহমুদউল্লাহ। তাদের দৃঢ়তায় লড়াইয়ের পুঁজি পাওয়া বাংলাদেশ দাঁড়াতেই দিল না জিম্বাবুয়েকে। সামনে থেকে নেতৃত্ব দিলেন সাকিব আল হাসান। বাঁহাতি এই স্পিনারের পাঁচ উইকেটে তামিম ইকবালের দল জিতল অনায়াসে।
  • রেকর্ড গড়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড
    ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে টানলেন বাবর আজম। দুই মেজাজের দুই ফিফটিতে অধিনায়ককে সঙ্গ দিলেন ইমাম-উল-হক ও মোহাম্মদ রিজওয়ান। ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ ছুড়ে দিল পাকিস্তান। জেমস ভিন্সের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি ও লুইস গ্রেগরির ফিফটিতে সেই চ্যালেঞ্জে জিতে সফরকারীদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ইংল্যান্ড।
  • দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আয়ারল্যান্ডের ইতিহাস
    ব্যাট হাতে সামনে থেকে দলকে পথ দেখালেন অ্যান্ডি বালবার্নি। অধিনায়কের দারুণ সেঞ্চুরি ও হ্যারি টেক্টরের কার্যকর ফিফটিতে তিনশ রানের কাছে গেল আয়ারল্যান্ড। পরে দুর্দান্ত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে আড়াইশর নিচে থামিয়ে ইতিহাস গড়ল স্বাগতিকরা। দলটির বিপক্ষে প্রথমবার পেল আন্তর্জাতিক ম্যাচ জেতার অনির্বচনীয় স্বাদ।
  • বৃষ্টিতে ভেসে গেল আয়ারল্যান্ড-দ. আফ্রিকার প্রথম ওয়ানডে
    ম্যাচ শুরুর আগে থেকেই বৃষ্টি করছিল রাজত্ব। বৃষ্টির বিরতিতে খেলা হলো চল্লিশ ওভার। ফিফটিতে আয়ারল্যান্ডকে টানলেন উইলিয়াম পোর্টারফিল্ড ও অ্যান্ডি বালবার্নি। কিন্তু শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকাকে লক্ষ্য তাড়ার সুযোগই দিলো না প্রকৃতি।