• ডার্বি কাউন্টির কোচের পদ ছাড়লেন রুনি
    এক দিকে আর্থিক দুরাবস্থা, অন্যদিকে দ্বিতীয় বিভাগ থেকে তৃতীয় বিভাগে নেমে গেছে দল। ডার্বি কাউন্টির সময়টা সত্যিই খুব বাজে যাচ্ছে। এবার দলটির কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড ওয়েইন রুনি।
  • এবার ইংল্যান্ডের জালে হাঙ্গেরির ৪ গোল
    উয়েফা নেশন্স লিগের এবারের আসরে ইংল্যান্ডের দুর্দশা চলছেই। আবারও তারা হেরে গেছে হাঙ্গেরির বিপক্ষে। গ্যারেথ সাউথগেটের দলকে তাদের মাঠেই স্রেফ গুঁড়িয়ে দিয়েছে হাঙ্গেরি।
  • সুযোগ নষ্ট করে ইংল্যান্ড-ইতালির ড্র
    আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই জমল বেশ। সুযোগও মিলল, কিন্তু কাজে লাগাতে পারলেন না কেউই। বাঁধ সাধল ক্রসবারও। পয়েন্ট ভাগাভাগি করে সন্তুষ্ট থাকতে হলো ইংল্যান্ড ও ইতালিকে।
  • ‘ইংল্যান্ড দল এখন আর্জেন্টিনা-জার্মানির সমান’
    কোনো মেজর টুর্নামেন্টের আগে ফেভারিটের তকমা পাওয়াটা ইংল্যান্ডের জন্য নতুন নয়। তবে তাদের বর্তমান দলটিকে স্রেফ কাগজে-কলমে নয়, পারফরম্যান্সের দিক থেকেও যথেষ্ট শক্তিশালী মনে করেন ইতালি কোচ রবের্তো মানচিনি।
  • সিটির চেয়ে ইংল্যান্ডের হয়ে খেলায় স্বাধীনতা বেশি: গ্রিলিশ
    ক্লাব ফুটবলের দারুণ পারফরম্যান্স অনেকেই মেলে ধরতে পারেন না জাতীয় দলের জার্সিতে। জ্যাক গ্রিলিশের ব্যাপারটা অবশ্য একটু উল্টোই বলা যায়! এর কারণও ব্যাখ্যায় ইংলিশ ফরোয়ার্ড জানিয়েছেন, ম্যানচেস্টার সিটির চেয়ে জাতীয় দলে বেশি স্বাধীনতা নিয়ে খেলার সুযোগ পান বলেই সম্ভব হয়েছে সেটা।
  • জার্মানির মাঠে শেষের গোলে হার এড়াল ইংল্যান্ড
    হাঙ্গেরির বিপক্ষে অঘটনের শিকার হয়ে আসর শুরুর পর আবারও হারের শঙ্কায় পড়েছিল ইংল্যান্ড। তবে শুরুর ছন্দহীনতা ঝেড়ে ফেলে দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝড় তুলল দলটি। তাতে শেষ দিকে একটা ভুল করে ফেলল জার্মানি। সুযোগটা দারুণভাবে কাজে লাগিয়ে নেশন্স লিগে দলকে মূল্যবান একটা পয়েন্ট এনে দিলে হ্যারি কেইন।
  • ৬০ বছর পর ইংল্যান্ডকে হারাল হাঙ্গেরি
    ইংল্যান্ডের নেশন্স লিগ অভিযানের শুরুটা হলো ভীষণ বাজে। চেনা আঙিনায় উজ্জীবিত পারফরম্যান্সে হাঙ্গেরি তুলে নিল স্মরণীয় এক জয়। কাটাল ছয় দশকের খরা।
  • বিশ্বকাপের আগেই গোলের রেকর্ড গড়তে চান কেইন
    সব ঠিক থাকলে ইংল্যান্ডের সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা যে হ্যারি কেইনের হবে, তা বলাই যায়। তবে নতুন ইতিহাস গড়তে তার যেন তর সইছে না। বিশ্বকাপের আগেই ওয়েইন রুনিকে পেছনে ফেলে শীর্ষে বসতে চান ইংলিশ অধিনায়ক।
  • নেশন্স লিগের শুরুতে ফোডেনকে পাচ্ছে না ইংল্যান্ড
    উয়েফা নেশন্স লিগ অভিযান শুরুর আগেই একটি ধাক্কা খেল ইংল্যান্ড। কোভিড-১৯ পজিটিভ হওয়ায় দলের প্রথম দুই ম্যাচ থেকে ছিটকে গেলেন ফরোয়ার্ড ফিল ফোডেন।
  • ওয়েম্বলির সেই চিত্র আর দেখতে চান না চেফেরিন
    ফুটবলে উত্তেজনা থাকবে, দর্শকদের আবেগের বহিঃপ্রকাশ থাকবে। কিন্তু দিন শেষে ফুটবল মানুষের নিখাদ বিনোদনের অংশই থাকবে শুধু। খেলাটায় সহিংসতা কখনোই প্রশ্রয় পেতে পারে না। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফার সভাপতি আলেকসান্দের চেফেরিন নিজেদের এমন অবস্থানের কথাই তুলে ধরলেন।
  • দলকে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পথ দেখালেন ইংল্যান্ড কোচ
    দারুণ সব খেলোয়াড় নিয়ে গড়া একটা দল হলেই যে সাফল্য আসে না, তার প্রমাণ আছে ভুরিভুরি। বিশ্বকাপের চ্যালেঞ্জ তো আরও কঠিন। রাশিয়া বিশ্বকাপ থেকে ভালোভাবেই সেই ধারণা পেয়েছেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। বিশ্ব চ্যাম্পিয়ন হতে নিখুঁত পারফরম্যান্সের বিকল্প দেখছেন না তিনি।
  • জমজমাট লড়াইয়ে জিতে গ্রুপ সেরা বাংলাদেশ
    ম্যাচ জুড়ে লড়াই হলো দারুণ। দ্বিতীয়ার্ধে ক্ষণে ক্ষণে বদলালো ম্যাচের রং। শেষ পর্যন্ত জয়ের হাসি হাসল বাংলাদেশ। উপভোগ্য লড়াইয়ে শ্রীলঙ্কাকে হারিয়ে বঙ্গবন্ধু কাপ কাবাডিতে গ্রুপ সেরা হলো স্বাগতিকরা।
  • মালয়েশিয়াকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ
    বঙ্গবন্ধু কাপ কাবাডিতে উড়ছে বাংলাদেশ। ইংল্যান্ডের পর এবার মালয়েশিয়াকে হারিয়েছেন আরদুজ্জামান-রাজীবরা। টানা দুই জয়ে সেমি-ফাইনালে উঠেছে দল।
  • ইংল্যান্ডকে উড়িয়ে শুরু বাংলাদেশের
    প্রায় ছয় বছর আগে আহমেদাবাদের দেখায় ইংল্যান্ডকে উড়িয়ে দেওয়ার তৃপ্তি ছিল সঙ্গী। এবার খেলা নিজেদের কোর্টে, চেনা দর্শকের সামনে বলে প্রত্যাশা ছিল আরও বেশি। তুহিন-আরদুজ্জামানরাও জ্বলে উঠলেন। ইংলিশদের গুঁড়িয়ে বঙ্গবন্ধু কাপ কাবাডির মুকুট ধরে রাখার মিশন শুরু করল বাংলাদেশ।
  • নিষেধাজ্ঞার কবলে আব্রামোভিচ, বিপাকে চেলসি
    রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে 'সম্পৃক্ততার দায়ে' রোমান আব্রামোভিচসহ সাত প্রভাবশালী রাশানকে নিষেধাজ্ঞা তালিকায় যুক্ত করেছে যুক্তরাজ‍্য।
  • কঠিন প্রতিপক্ষ পেয়েই ভালো হয়েছে ইংল্যান্ডের
    চারবার করে বিশ্বকাপ জয়ী ইতালি ও জার্মানির সঙ্গে আরেক বিশ্ব চ‍্যাম্পিয়ন ইংল্যান্ড। উয়েফা নেশন্স লিগের আগামী আসরে এই দলগুলো একই গ্রুপে পড়ায় তা মৃত্যুকূপ হয়ে উঠেছে। তবে প্রথম পর্বে এত কঠিন সব প্রতিপক্ষ পাওয়ায় এক দিক থেকে বেশ খুশিই ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। বিশ্বকাপের বছরে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে লড়াই দলের বেশ কাজে আসবে বলেই মনে করছেন তিনি।
  • কেইনের ৪ গোল, ১০-০ জয়ে বিশ্বকাপে ইংল্যান্ড
    ফিফা র‍্যাঙ্কিংয়ে একদম তলানির দল সান ম্যারিনোকে নিয়ে যেন ছেলেখেলা করল ইংল্যান্ড। শুরু থেকে শেষ পর্যন্ত একের পর এক প্রতিপক্ষের জালে বল পাঠাল তারা। হ্যাটট্রিকসহ একাই চার গোল করলেন অধিনায়ক হ্যারি কেইন। বিশাল জয়ে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করল গ্যারেথ সাউথগেটের দল।
  • ইংল্যান্ডের গোল উৎসবে কেইনের দুর্দান্ত হ্যাটট্রিক
    চেনা আঙিনায় ম্যাচজুড়ে একচেটিয়া আধিপত্য করল ইংল্যান্ড। চমৎকার হ্যাটট্রিক উপহার দিলেন অধিনায়ক হ্যারি কেইন। আলবেনিয়াকে উড়িয়ে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেওয়ার আরও কাছে পৌঁছে গেল গ্যারেথ সাউথগেটের দল।
  • চলে গেলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার ফ্লাওয়ার্স
    ইংল্যান্ডের ১৯৬৬ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য রন ফ্লাওয়ার্স মারা গেছেন। সাবেক এই মিডফিল্ডারের বয়স হয়েছিল ৮৭ বছর।
  • আপাতত দেশের হয়ে খেলতে ‘প্রস্তুত নন’ গ্রিনউড
    ক্লাবের হয়ে তরুণ মিডফিল্ডার ম্যাসন গ্রিনউডের সময়টা বেশ ভালোই কাটছে। খেলছেন নিয়মিত, আশানুরূপ পারফরম্যান্স করে গোলও পাচ্ছেন। তারপরও জাতীয় দলে তাকে দেখা না যাওয়ায় অনেকেই কিছুটা অবাক। ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট জানালেন এর কারণ। বললেন, গ্রিনউডের অনুরোধেই তাকে দলের বাইরে রাখা হয়েছে।
  • ইংল্যান্ড দলে ফিরলেন র‌্যাশফোর্ড, বাদ স্যানচো
    বছরের শেষ আন্তর্জাতিক সূচির জন্য দলে কিছু পরিবর্তন এনেছে ইংল্যান্ড। বিশ্বকাপ বাছাইপর্বে শেষ দুই রাউন্ডের দলে ডাক পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড মার্কাস র‌্যাশফোর্ড ও বরুশিয়া ডর্টমুন্ড মিডফিল্ডার জুড বেলিংহ্যাম।
  • বর্ণবাদী আচরণ করে জেলে ইংলিশ সমর্থক
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর ইংল্যান্ডের তিন খেলোয়াড়ের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের দায়ে এক ব্যক্তিকে ১০ সপ্তাহের কারাদণ্ড দেওয়া হয়েছে।
  • ইউরো ফাইনালে দর্শকদের হট্টগোলে ইংল্যান্ডের শাস্তি
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওয়েম্বলি স্টেডিয়ামে দর্শকদের বিশৃঙ্খলার জন্য শাস্তি পেয়েছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। ঘরের মাঠে উয়েফা প্রতিযোগিতায় নিজেদের পরের ম্যাচ দর্শকশূন্য স্টেডিয়ামে খেলতে হবে ইংল্যান্ডকে।
  • ইংল্যান্ড ও হাঙ্গেরি ম্যাচে অপ্রীতিকর ঘটনার তদন্তে ফিফা
    বিশ্বকাপ বাছাইপর্বে ইংল্যান্ড ও হাঙ্গেরির মধ্যকার ম্যাচ চলাকালীন পুলিশ ও সফরকারী দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা তদন্তের ঘোষণা দিয়েছে ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা জানিয়েছে, এরকম ঘৃণ্য আচরণের বিরুদ্ধে কোনো ছাড় দেওয়া হবে না।
  • হট্টগোলে শুরু ম্যাচে ইংল্যান্ডকে রুখে দিল হাঙ্গেরি
    পুলিশের সঙ্গে হাঙ্গেরি সমর্থকদের ঝামেলায় জড়িয়ে পড়ার মাঝে মাঠে গড়ানো ম্যাচে নিজেদের সেরাটা দিতে পারল না ইংল্যান্ড। পিছিয়ে পড়ার পর তারা ঘুরে দাঁড়াল বটে, কিন্তু কাঙ্ক্ষিত জয়ের দেখা পেল না। রক্ষণ জমাট রেখে ফেভারিটদের ঘর থেকে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নজরকাড়া দল হাঙ্গেরি।
  • বিশ্বকাপ বাছাইয়ে ইংল্যান্ডের আরেকটি গোল উৎসব
    ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই দলের মাঝে পার্থক্য যেমন, মাঠের লড়াইয়েও ঠিক তাই ফুটে উঠল। ন্যূনতম প্রতিরোধও গড়তে পারল না শক্তিতে অনেক পিছিয়ে থাকা অ্যান্ডোরা। দাপুটে পারফরম্যান্সে পুরোটা সময় চাপ ধরে রেখে প্রত্যাশিত জয় নিয়ে ফিরল গ্যারেথ সাউথগেটের দল।
  • ‘পাকিস্তান সফর বাতিলের সিদ্ধান্ত ইসিবির, সরকারের নয়’
    ইংল্যান্ডের পুরুষ ও নারী ক্রিকেট দলের সফর বাতিলে যুক্তরাজ্য সরকারের কোনো হাত নেই বলে জানালেন পাকিস্তানে থাকা ইংল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিস্টিয়ান টার্নার। তার মতে, দেশটিতে খেলতে না আসার সিদ্ধান্ত পুরোপুরি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি)।
  • কেইনের দুর্দান্ত গোলের পর পোল্যান্ডের পাল্টা জবাব
    প্রতিপক্ষ সহজ থেকে কঠিন হলো। গ্যারেথ সাউথগেট তাই ফিরে গেলেন তার মূল একাদশে। তবে বিশ্রাম থেকে ফেরা দল নিজেদের স্বরূপে মেলে ধরতে পারল না। দুর্দান্ত এক গোলে অবশ্য পথ দেখিয়েছিলেন হ্যারি কেইন। আশা জেগেছিল ইংল্যান্ডের ছয়ে ছয়ের। কিন্তু শেষ সময়ে তাদের উৎসব মাটি করে দেয় পোল্যান্ড।
  • ৫০ বছর পর ওভালে ভারতের জয়
    আগের ম্যাচেই ইনিংস ব্যবধানে হার। ওভাল টেস্টেও প্রথম ইনিংস শেষে পিছিয়ে ছিল ভারত। এরপর যেন বদলে গেল পুরো দল। ব্যাটিং-বোলিংয়ে ঘুরে দাঁড়াল প্রবল দাপটে। ইংল্যান্ডকে রান তাড়ার রেকর্ড গড়ার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে ৫০ বছর পর এই মাঠে জয়ের স্বাদ পেল সফরকারীরা।
  • ১১ পরিবর্তন এনেও ইংল্যান্ডের পাঁচে পাঁচ
    আগের ম্যাচ থেকে একাদশে পরিবর্তন ১১টি! তবু অ্যান্ডোরার বিপক্ষে ম্যাচজুড়ে বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে একচেটিয়া আধিপত্য করল ইংল্যান্ড। শুরুতে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে গোল মিলল তিনটি। বিশ্বকাপ বাছাইয়ে জয়ের ধারা ধরে রাখল গ্যারেথ সাউথগেটের দল।
  • বর্ণবাদ রুখতে দলকে নিষিদ্ধ করার পক্ষে বেল!
    ফুটবলে বর্ণবাদ রোধে নানা পদক্ষেপ নিয়েও কোনো লাভ হচ্ছে না। দিনে দিনে যেন তা বেড়েই চলেছে। ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেল তাই আরও কঠিন শাস্তির প্রয়োজন দেখছেন। সমর্থকদের মাঠে নিষিদ্ধ করেও কাজ না হলে নির্দিষ্ট ওই দলকে টুর্নামেন্ট থেকে বহিষ্কার করার পরামর্শ দিলেন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড।
  • পরের দুই ম্যাচেও স্যানচোকে পাচ্ছে না ইংল্যান্ড
    বিশ্বকাপ বাছাইয়ে অ্যান্ডোরা ও পোল্যান্ডের বিপক্ষেও ম্যানচেস্টার ইউনাইডেট উইঙ্গার জেডন স্যানচোকে দলে পাচ্ছে না ইংল্যান্ড।
  • হাঙ্গেরিকে উড়িয়ে ইংল্যান্ডের চারে ৪
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে উজ্জীবিত পারফরম্যান্সে নজর কাড়া সেই হাঙ্গেরিকে খুঁজে পাওয়া গেল না। প্রথমার্ধে নিজেদের খুঁজে ফেরা ইংল্যান্ড বিরতির পর যেন তেতে উঠল। প্রতিপক্ষের জালে গোল উৎসব করে বিশ্বকাপ বাছাইয়ে টানা চতুর্থ জয় তুলে নিল গ্যারেথ সাউথগেটের দল।
  • টিকা নিতে বলে কটূক্তির শিকার সাউথগেট
    বিশ্বজুড়ে এখনও প্রতিদিন অনেক মানুষ প্রাণ হারাচ্ছেন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে। প্রাণঘাতী রোগটি মোকাবেলায় চিকিৎসক ও বিশেষজ্ঞরা জোর দিচ্ছেন টিকা নেওয়ায়। ব্রিটিশ সরকারের উদ্যোগে যোগ দিয়ে সম্প্রতি টিকা নিতে উৎসাহিত করার প্রচারণায় অংশ নেন গ্যারেথ সাউথগেট। তবে সবার কাছে তিনি সমাদৃত হননি। বরং টিকা নিতে বলার কারণে প্রবল কটূক্তির শিকার হতে হচ্ছে বলে জানালেন ইংল্যান্ড কোচ।
  • ইংল্যান্ড দলে প্রথমবার বমফোর্ড
    প্রিমিয়ার লিগে ভালো খেলার পুরস্কার পেয়েছেন প্যাট্রিক বমফোর্ড। বিশ্বকাপ বাছাইয়ের ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন লিডস ইউনাইটেডের এই স্ট্রাইকার।
  • সাবেক ইংলিশ অধিনায়ক ‘লর্ড টেড’ আর নেই
    ভয়ডরহীন ব্যাটিংয়ে গুঁড়িয়ে দিতেন প্রতিপক্ষের বোলারদের। মাঠে সাহসিকতার জন্য ছিলেন পরিচিত। নাম পেয়েছিলেন ‘লর্ড টেড।’ ক্রিকেট ক্যারিয়ারে দাপট দেখানো টেড ডেক্সটার জীবন যুদ্ধে মেনে নিলেন হার। ৮৬ বছর বয়সে পরলোক গমন করলেন ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক।
  • ইউরোর ফাইনালে বর্ণবাদের ঘটনায় আটক ৪
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে পেনাল্টি মিসের পর ইংল্যান্ডের কয়েকজন খেলোয়াড় বর্ণবাদের শিকার হওয়ার ঘটনায় চার জনকে আটক করা হয়েছে।
  • ম্যাগুইয়ারের বাবার পাঁজরের হাড় ভাঙার শঙ্কা
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ফাইনালের দিন হ্যারি ম্যাগুইয়ারের পরিবারের ওপর দিয়ে গেছে বড় ধকল। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে প্রবেশের সময় পদদলিত হন ইংলিশ ডিফেন্ডারের বাবা অ্যালেন ম্যাগুইয়ার। শঙ্কা করা হচ্ছে, তার পাঁজরের দুটি হাড় ভেঙে গেছে।
  • টাইব্রেকারে ব্যর্থতায় র‌্যাশফোর্ডের ক্ষমা প্রার্থনা
    সুযোগ ছিল ইতিহাস রচনা করার। ১৯৬৬ বিশ্বকাপের পর প্রথম মেজর টুর্নামেন্টে শিরোপা জয়ের খুব কাছেই ছিল ইংল্যান্ড। কিন্তু শেষ পর্যন্ত পারল না তারা। পেনাল্টি শুটআউটে যে তাদের তিনটি শটই হলো মিস। এর একটি শট নিয়েছিলেন মার্কাস র‍্যাশফোর্ড। সেখানে গোল করতে না পারায় ক্ষমা চেয়েছেন তরুণ এই ফরোয়ার্ড।
  • পেনাল্টি মিসের পর বর্ণবাদের শিকার ইংল্যান্ডের ৩ খেলোয়াড়
    আসর যত এগিয়েছে ততই ইংল্যান্ড সমর্থকদের বিখ্যাত ‘ইটস কামিং হোম’ স্লোগান জোরালো হয়েছে। ১৯৬৬ বিশ্বকাপের পর প্রথম মেজর টুর্নামেন্টে শিরোপা জয়ের স্বপ্ন দেখছিল তারা। কিন্তু টাইব্রেকারে তাদের কাঁদিয়ে শেষ হাসি হেসেছে ইতালি। ইংলিশদের তিনটি পেনাল্টি মিস করেন মার্কাস র‍্যাশফোর্ড, জ্যাডন স্যানচো ও বুকায়ো সাকা। ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমর্থকদের তীব্র রোষানলে পড়েছেন তিন জনই।
  • ‘এই হার অবিশ্বাস্য বেদনাদায়ক’
    পথের শেষে এসে সঙ্গী হারের বিষাদ। শিরোপা খরা হলো আরও দীর্ঘ। স্বাভাবিকভাবেই প্রচণ্ড হতাশা ঘিরে ধরেছে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটকে। ইতালির কাছে টাইব্রেকারে হেরে শিরোপা স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ায় খুব কষ্ট পাচ্ছেন তিনি। আবার সামর্থ্যের সবটুকু নিংড়ে দেওয়ার তৃপ্তিও আছে বলে জানালেন সাবেক এই খেলোয়াড়।
  • পরিসংখ্যানে ওয়েম্বলির ফাইনাল
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে সবচেয়ে দ্রুততম গোল, সবচেয়ে বেশি বয়সে গোল, হ্যারি কেইনের দ্বিতীয়বারের মতো ম্যাচে গোলে কোনো শট নিতে না পারা-এমন বেশ কিছু নতুন পরিসংখ্যান যোগ করেছে ইতালি ও ইংল্যান্ডের শিরোপা লড়াই। যেখানে টাইব্রেকারে জিতে ১৫ বছর পর মেজর টুর্নামেন্ট জয়ের স্বাদ পেয়েছে ইতালি।
  • ইউরোর সেরা খেলোয়াড় দোন্নারুম্মা
    টুর্নামেন্ট জুড়ে পোস্টের নিচে ছিলেন দুর্ভেদ্য দেয়াল হয়ে। ওয়েম্বলির ফাইনালে শ্বাসরুদ্ধকর টাইব্রেকারেও আলো ছড়ালেন। দুই শট ঠেকিয়ে ইতালির ইউরো জয়ের নায়ক জানলুইজি দোন্নারুম্মা পেলেন মুঠোভরে। ২২ বছর বয়সী এই গোলরক্ষক জিতেছেন প্রতিযোগিতার সেরা খেলোয়াড়ের পুরস্কার।
  • ছবিতে ওয়েম্বলিতে ইতালির শিরোপা উৎসব
    ৫৫ বছরের শিরোপা খরা কাটানোর স্বপ্ন স্বপ্নই রয়ে গেল ইংল্যান্ডের। এক মিনিট ৫৭ সেকেন্ডের মাথায় লুক শয়ের গোলে দুর্দান্ত শুরু পেয়েও পথ হারাল তারা। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টাইব্রেকারে ৩-২ গোলে জিতে দ্বিতীয়বারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তুলল ইতালি। পেনাল্টি শুট আউটে রবের্তো মানচিনির দলের নায়ক গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা। ছবি: রয়টার্স
  • ইংল্যান্ডের স্বপ্ন চূর্ণ করে চ্যাম্পিয়ন ইতালি
    ‘ইটস কামিং হোম’-গানের তালে তালে স্বপ্ন বোনা ইংল্যান্ডের শুরুটা হলো দুর্দান্ত। কিন্তু দুই মিনিটের মধ্যে প্রতিপক্ষের জালে বল পাঠানোর পর হারিয়ে ফেলল পথ। আক্রমণের তোপে ইংল্যান্ডকে ব্যতিব্যস্ত করে তোলা ইতালি সমতা টেনে ম্যাচ নিল টাইব্রেকারে। উত্তেজনায় ঠাসা পেনাল্টি শুট আউটে পার্থক্য গড়ে দিলেন জানলুইজি দোন্নারুম্মা। ‘ইটস কামিং টু রোম’-এই শ্লোগান সত্যি করে ইউরোপ সেরার মুকুট মাথায় পরলো রবের্তো মানচিনির দল।
  • ইউরো ফাইনাল: ভক্ত-সমর্থকদের উন্মাদনা
    করোনাভাইরাসের প্রাদুর্ভাব, আক্রান্ত হওয়ার শঙ্কা-কোনোকিছুই যেন আজ ঘরে আটকে রাখতে পারছে না তাদের। ইউরো শুরুর আগে থেকেই ইংলিশরা শুরু করেছিল সেই বিখ্যাত গান ‘ইটস কামিং হোম’। দল ফাইনালে ওঠায় তা আরও জোরালো হয়েছে। দেশটির মানুষদের মনে যেন দৃঢ় বিশ্বাস জন্মে গেছে, এবার মিলবেই শিরোপা, কাটবে ৫৫ বছরের শিরোপা খরা। রাস্তায় নেমে এসেছে হাজারো-লাখো মানুষ। ওয়েম্বলির বাইরে ফ্লেয়ার ছুড়ে আনন্দ-উল্লাস করছে সবাই, যেন আগাম উৎসবই শুরু করে দিয়েছে তারা। ইতালির মানুষও কম যাই না-তারা উল্টো বলতে শুরু করেছে ‘ইটস কামিং হোম টু রোম’। ছবি: রয়টার্স
  • ফাইনালের আগে ইংল্যান্ড শিবিরে চোট ধাক্কা
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ইংল্যান্ড দলে চোট আঘাত হেনেছে। ইতালির বিপক্ষে মাঝমাঠের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ফিল ফোডেনের খেলা অনিশ্চিত বলে জানিয়েছেন দলটির কোচ গ্যারেথ সাউথগেট।
  • ইউরোয় ইংল্যান্ডের শাস্তি
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে দর্শকদের বাজে সব কাণ্ডে শাস্তি পেতে হলো ইংল্যান্ডকে। হ্যারি কেইন স্পট কিক নেওয়ার আগমুহূর্তে ডেনমার্কের গোলরক্ষক কাসপের স্মাইকেলের মুখে লেজার লাইট মারা, ডেনমার্কের জাতীয় সঙ্গীত বাজার সময় দুয়ো দেওয়া এবং আতশবাজি পোড়ানোর ঘটনায় ইংল্যান্ড ফুটবল আসোসিয়েশনকে (এফএ) ৩০ হাজার ইউরো জরিমানা করেছে উয়েফা।
  • ‘জর্জিনিয়ো-ভেরাত্তিই হবে ইংল্যান্ডের আসল পরীক্ষা’
    শক্তি-সামর্থ্যে প্রায় সমানে-সমান। আসরের শুরু থেকেই ইতালির আক্রমণ দুর্দান্ত আর রক্ষণ জমাট। ইংল্যান্ডের রক্ষণও তাই, তাদের আক্রমণ শুরুর দিকে একটু ফিকে থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে হয়ে উঠেছে দারুণ। অপরাজিত থেকে ফাইনালে উঠে আসা দল দুটির শিরোপা লড়াইয়ে তাহলে পার্থক্য গড়ে দিবে কোনো অংশ? জবাব মিলবে মাঠের লড়াইয়ে, তবে তার আগে প্রতিপক্ষের দুই মিডফিল্ডার জর্জিনিয়ো ও মার্কো ভেরাত্তিকে প্রশংসায় ভাসালেন ইংলিশ মিডফিল্ডার ক্যালভিন ফিলিপস।  
  • ইউরো ফাইনাল: ট্যাকটিক্যালি কার সম্ভাবনা কতটা?
    টুর্নামেন্ট শুরুর আগে থেকেই ইতালিকে বিবেচনা করা হচ্ছিল ফেভারিটদের একটি হিসেবে। মাঠে আশানুরূপ ফুটবল উপহার দিয়ে অপরাজিত থেকেই ফাইনালে জায়গা করে নিয়েছে তারা। ইংল্যান্ডের দারুণ শক্তিশালী স্কোয়াড নিয়েও প্রত্যাশা ডানা মেলতে শুরু করে অনেক আগে থেকে। আসরের শুরুটা যদিও তেমন ভালো হয়নি তাদের; তবে সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের গুছিয়ে নিয়েছে দলটি। সব বাধা পেরিয়ে এবার চূড়ায় ওঠার পালা। আর সেই মঞ্চে রোমাঞ্চকর এক লড়াইয়ের অপেক্ষায় ফুটবল অনুরাগীরা।
  • পেনাল্টির আগে স্মাইকেলের মুখে লেজার লাইট মারার অভিযোগ
    হ্যারি কেইন স্পট কিক নেওয়ার আগমুহূর্তে ডেনমার্কের গোলরক্ষক কাসপের স্মাইকেলের মুখে লেজার লাইট মারার ঘটনাসহ ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি ‘ডিসিপ্লিনারি চার্জ’ এনেছে উয়েফা।
  • ছবিতে ইউরোর দ্বিতীয় সেমি-ফাইনাল
    অসাধারণ এক ফ্রি কিকে ডেনমার্ককে এগিয়ে নেন মিকেল ডামসগার্ড। কিন্তু বেশিক্ষণ এই ব্যবধান ধরে রাখতে পারেনি তারা। আত্মঘাতী গোলে ফিরে সমতা। অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে সফল স্পট কিকে ইংল্যান্ডের জয়সূচক গোলটি করেন হ্যারি কেইন। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সেমি-ফাইনালে ২-১ গোলে জিতে শিরোপার আরেক ধাপ কাছে পৌঁছে গেল গ্যারেথ সাউথগেটের দল।
  • স্টার্লিংয়ের মতে ওটা পেনাল্টিই ছিল
    ৫৫ বছর পর বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠে উৎসবে ভাসছে ইংল্যান্ড। কিন্তু তাদের জয়সূচক গোলের প্রেক্ষাপট নিয়ে চলছে বিতর্কের ঝড়। যে পেনাল্টি গোলে ইংল্যান্ডকে জয় এনে দেন হ্যারি কেইন, সেটি আদৌ পেনাল্টি ছিল কিনা, এই প্রশ্ন উঠছে। তবে যাকে ‘ফাউল’ করায় পেনাল্টি, সেই রাহিম স্টার্লিংয়ের কোনো সংশয়ই নেই যে রেফারির সিদ্ধান্ত ঠিক ছিল।
  • ‘ডেনিশ ডায়নামাইটের’ পর ইংল্যান্ডের ‘অবিশ্বাস্য মুহূর্ত’
    পাঁচ দশকের বেশি যন্ত্রণাময় অপেক্ষা, প্রজন্মের পর প্রজন্মের বিষাদ, হতাশার অসংখ্য দিন-রাত্রি পেরিয়ে অবশেষে সেই বহুকাঙ্ক্ষিত মুহূর্ত। ৫৫ বছর পর বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে ইংল্যান্ড। ঘরের মাঠে সেমি-ফাইনাল জিতে ঘরের মাঠেই ট্রফি জয়ের মঞ্চে পা রাখার পর আনন্দের জোয়ারে ভাসছেন ইংল্যান্ডের কোচ, ফুটবলার, দলের সবাই।
  • ডেনমার্ককে হারিয়ে স্বপ্নের ফাইনালে ইংল্যান্ড
    প্রতিপক্ষের আক্রমণে পিষ্ট ডেনমার্ক মাথা তুলতে পারল সামান্যই। অবশ্য তাতেই ঘাম ছুটে গেল ইংল্যান্ডের। প্রতিপক্ষের ভুলে সমতায় ফিরলেও কাসপের স্মাইকেলের দেয়াল আর ভাঙতে পারছিল না তারা। অবশেষে অতিরিক্ত সময়ে গিয়ে মিলল জালের দেখা। প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠল ইংল্যান্ড।
  • বিশ্বকাপের সেই হারের পুনরাবৃত্তি যেন না হয়, সতর্ক ইংল্যান্ড
    বছর তিনেকের মাথায় আরেকটি সেমি-ফাইনাল। ইংল্যান্ড দলকে স্বাভাবিকভাবে তাড়া করছে রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালে সেই হেরে যাওয়া ম্যাচটি। তবে ওই ব্যর্থতার মাঝেই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ভালো করার অনুপ্রেরণা খুঁজছেন হ্যারি ম্যাগুইয়ার।
  • ‘আমরা কেইনকে আটকাতে পারব’, আত্মবিশ্বাসী ডেনমার্ক
    নকআউট পর্বের দুই ম্যাচেই গোল করেছেন। ২৫ বছর পর ইংল্যান্ডের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে ওঠায় রেখেছেন দারুণ ভূমিকা। ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেইনের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই আন্দ্রেয়াস স্ক্রাস্তেনসেন। তবে ডেনিশ এই ডিফেন্ডার আস্থা রাখছেন নিজেদের রক্ষণভাগের ওপর। আত্মবিশ্বাসী কণ্ঠে বললেন, কেইনকে আটকাতে পারবেন তারা। 
  • প্রথম ফাইনালের ছবি আঁকছে ইংল্যান্ড
    কত দীর্ঘ ফুটবল ঐতিহ্য, সমৃদ্ধ সংস্কৃতি, কত কত গ্রেট ফুটবলারের পদচারণা। অথচ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে কখনোই ফাইনালের মঞ্চে পা রাখতে পারেনি ইংল্যান্ড। এবার সুবর্ণ সুযোগ। ঘরের মাঠে ফাইনাল মাত্র এক ম্যাচের দূরত্বে। সেমি-ফাইনালে ওঠার পর ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট স্বপ্ন দেখছেন সেই ইতিহাস গড়ার।
  • ছবিতে ইউক্রেনের বিপক্ষে ইংল্যান্ডের দাপুটে জয়
    শেষ আটে ইউক্রেনকে সহজেই হারিয়ে ২৫ বছর পর ইউরোর সেমি-ফাইনালে উঠেছে ইংল্যান্ড। রোমের স্তাদিও অলিম্পিকোয় শনিবার রাতে ৪-০ গোলে জেতে গ্যারেথ সাউথগেটের দল। জোড়া গোল করেন হ্যারি কেইন, একটি করে হ্যারি ম্যাগুইয়ার ও জর্ডান হেন্ডারসন। ছবি: রয়টার্স
  • যেভাবে ইউরোর শেষ চারে তারা
    আরও এক ধাপ পেরিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এখন সেমি-ফাইনালের মঞ্চে। শেষ চারে জায়গা করে নিয়েছে স্পেন, ইতালি, ডেনমার্ক ও ইংল্যান্ড।
  • ২৫ বছর পর ইউরোর সেমিতে ইংল্যান্ড
    শিরোপা স্বপ্নে বিভোর প্রতিপক্ষকে ন্যূনতম চ্যালেঞ্জও জানাতে পারল না ইউক্রেন। ম্যাচের শুরুতে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে আরও তিনবার জালে বল পাঠাল ইংল্যান্ড। দাপুটে জয়ে উঠল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে।
  • সেই সমর্থকের জন্য নিজেদের উজাড় করে দেবেন কেইনরা
    জার্মানির বিপক্ষে হ্যারি কেইনের করা গোল উদযাপনের সময় হঠাৎ পড়ে গিয়ে এক সমর্থকের প্রাণ হারানোর বিষয়টি ইংলিশ অধিনায়ককে ছুঁয়ে গেছে ভীষণভাবে। দল অন্তপ্রাণ ওই সমর্থকের প্রতি শ্রদ্ধা জানাতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাকি পথচলায় নিজেদের উজাড় করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন কেইন।
  • ‘লড়াকু স্টার্লিংয়ের গোল ক্ষুধা তীব্র’
    খুব বেশিদিন হয়নি, গোল করার চেয়ে রাহিম স্টার্লিংকে নিয়ে বেশি আলোচনা ছিল গোল করতে না পারায়। বলা ভালো, ছিল সমালোচনা। কিন্তু সেই অধ্যায় পেছনে ফেলে স্টার্লিং এখন জ্বলজ্বল করছেন পারফরম্যান্স দিয়েই। গোলের পর গোল করে চলেছেন। তার গোলের ভেলায় চেপে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এগিয়ে চলেছে ইংল্যান্ড। এই স্টার্লিংকে দেখে মুগ্ধ ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট তাকে ভাসিয়েছেন স্তুতির বন্যায়।
  • এই ইংল্যান্ড এখন ‘বিপজ্জনক’
    দলে তারকার অভাব নেই, কিন্তু মাঠের খেলায় ধার নেই। এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের ইংল্যান্ড ছিল এমনই। গ্রুপের সেরা হয়েছিল তারা কোনোরকমে পাওয়া জয়ে, তিন ম্যাচে গোল ছিল স্রেফ দুটি। সেই ইংল্যান্ডই শেষ ষোলোয় জার্মানিকে হারিয়ে দিল ২-০ গোলে! দারুণ জয়ের পর ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট বলছেন, সবাই এখন অন্য চোখে দেখবে তার দলকে।
  • ছবিতে জার্মানদের বিদায় করে ইংলিশদের জয়োল্লাস
    জার্মানিকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে ইংল্যান্ড। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মঙ্গলবার শেষ ষোলোর ম্যাচে ২-০ গোলে জেতে গ্যারেথ সাউথগেটের দল। একটি করে গোল করেন রাহিম স্টার্লিং ও হ্যারি কেইন। ৫৫ বছর পর মেজর টুর্নামেন্টে জার্মানদের বিপক্ষে নকআউট পর্বের কোনো ম্যাচ জিতল ইংলিশরা। ছবি: রয়টার্স
  • জার্মানিকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ইংল্যান্ড
    দুই দলের ডিফেন্ডারদের দৃঢ়তায় কেটে গেল ম্যাচের অনেকটা সময়। গোলের দেখা আর মেলে না। অবশেষে পথ খুঁজে পেলেন রাহিম স্টার্লিং। বাঁধ ভেঙে গেল জার্মানির। দুর্দান্ত জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে উঠে গেল ইংল্যান্ড।
  • জার্মানির লক্ষ্য ৯০ মিনিট, টাইব্রেকারের জন্য প্রস্তুত ইংল্যান্ড
    বড় টুর্নামেন্টের নকআউট পর্বে আবারও যখন মুখোমুখি ইংল্যান্ড ও জার্মানি, ঘুরে-ফিরে আসছে টাইব্রেকার প্রসঙ্গ। যেখানে অতীত অভিজ্ঞতা মোটেও ভালো নয় ইংল্যান্ডের। তাই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দুই দলের শেষ ষোলোর লড়াই যদি টাইব্রেকারে গড়ায়, এর জন্য দল প্রস্তুত বলে জানালেন ইংলিশ ডিফেন্ডার জন স্টোনস। জার্মানির অবশ্য এত সব ভাবনা নেই। নির্ধারিত সময়েই তারা ম্যাচটি জিততে প্রত্যয়ী বলে জানালেন মিডফিল্ডার কাই হাভার্টজ।
  • ছবিতে ইংল্যান্ডের জয়
    শেষ রাউন্ডে চেক রিপাবলিককে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে পা রাখে ইংল্যান্ড। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মঙ্গলবার রাতে ‘ডি’ গ্রুপের ম্যাচে রাহিম স্টার্লিংয়ের একমাত্র গোলে জেতে গ্যারেথ সাউথগেটের দল। ছবি: রয়টার্স
  • স্টার্লিংয়ের গোলে গ্রুপ সেরা ইংল্যান্ড
    উভয় দলের নকআউট পর্বের টিকেট আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় ম্যাচের উত্তাপ কিছুটা কমে আসে। পয়েন্ট টেবিলে অবস্থানের লড়াই অবশ্য উন্মুক্তই ছিল। চেক রিপাবলিককে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় উঠল ইংল্যান্ড।
  • চেক রিপাবলিকের বিপক্ষে নেই মাউন্ট-চিলওয়েল
    করোনাভাইরাস পজিটিভ ক্লাব সতীর্থের সঙ্গে কথা বলে বিপাকে পড়েছেন ম্যাসন মাউন্ট ও বেন চিলওয়েল। ওই ঘটনার পর করানোভাইরাস পরীক্ষায় অবশ্য কোভিড-১৯ নেগেটিভ হয়েছেন দুজনেই, তারপরও সেলফ-আইসোলেশনে থাকতে হচ্ছে ইংল্যান্ডের এই দুই ফুটবলারকে। ফলে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে চেক রিপাবলিকের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে খেলতে পারবেন না তারা।
  • ছবিতে ইংল্যান্ড-স্কটল্যান্ড লড়াই
    এক ম্যাচ হাতে রেখে ইউরোর নকআউট পর্বের টিকেট কাটা হলো না ইংল্যান্ডের। দিক হারা পারফরম্যান্সে স্কটল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে গ্যারেথ সাউথগেটের দল। ছবি: রয়টার্স
  • ইংল্যান্ডকে রুখে দিল স্কটল্যান্ড
    জিতলেই নিশ্চিত নকআউট পর্বের টিকেট-এমন ম্যাচে নিজেদের মেলে ধরতে পারল না ইংল্যান্ড। উজ্জীবিত পারফরম্যান্সে গ্যারেথ সাউথগেটের দলকে রুখে দিয়ে মূল্যবান এক পয়েন্ট তুলে নিল স্কটল্যান্ড।
  • ছবিতে ইংল্যান্ডের ইতিহাস বদলানো জয়
    দারুণ জয় দিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু করেছে ইংল্যান্ড। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রোববার গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়াকে রাহিম স্টার্লিংয়ের একমাত্র গোলে হারায় গারেথ সাউথগেটের দল। এই নিয়ে দশমবার ইউরোতে খেলতে আসা ইংল্যান্ড প্রথমবারের মতো প্রতিযোগিতাটিতে নিজেদের প্রথম ম্যাচ জিতল। ছবি: রয়টার্স
  • ক্রোয়েশিয়াকে হারিয়ে ইংল্যান্ডের শুভসূচনা
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথম ম্যাচে ইংল্যান্ডের জয় যেন ছিল এতদিন দূর আকাশের তারা। অবশেষে ধরা দিল বহুল কাঙ্ক্ষিত সেই সাফল্য। ক্রোয়েশিয়াকে হারিয়ে টুর্নামেন্টে শুভসূচনা করল গ্যারেথ সাউথগেটের দল।
  • ক্রিকেট থেকে বিরতিতে ইংলিশ পেসার রবিনসন
    দারুণ অভিষেকের পর ভালো-মন্দ দুই কারণেই মনোযোগের কেন্দ্রে চলে এসেছেন অলিভার রবিনসন। তাকে নিয়ে, তার অতীতের টুইট নিয়ে চলছে আলোচনা-সমালোচনার ঝড়। আপাতত এসব থেকে নিস্তার চাইছেন রবিনসন। কিছু দিন দূরে থাকতে চাইছেন ক্রিকেট থেকে।
  • ইংল্যান্ডের বিপক্ষে ‘ইউরোপা লিগ’ ক্রোয়াটদের অনুপ্রেরণা!
    লড়াইটা জাতীয় দলের। কিন্তু ব্রুনো পেতকোভিচ অনুপ্রেরণা খুঁজছেন ক্লাব পর্যায়ে ইউরোপা লিগের সাফল্য দিয়ে। সেখানে ইংলিশ প্রিমিয়ার লিগের দল টটেনহ্যাম হটস্পারকে হারিয়েছিলেন দিনামো জাগরেভের হয়ে। সেই সাফল্য ক্রোয়াট ফরোয়ার্ড টেনে নিতে চান ইংল্যান্ডের বিপক্ষে ইউরো চ্যাম্পিয়নশিপের ম্যাচে।
  • ইংল্যান্ড দলে অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের বদলি বেন হোয়াইট
    ঊরুর চোটে ইউরো চ্যাম্পিয়নশিপ থেকে আগেই ছিটকে গেছেন লিভারপুল ডিফেন্ডার ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড। তার বদলি হিসেবে বিবেচনায় ছিলেন বেশ কয়েকজন। চমক দেখিয়ে ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন ডিফেন্ডার বেন হোয়াইট।
  • রোমানিয়াকে হারিয়ে প্রস্তুতি সারল ইংল্যান্ড
    এক দল নেই ইউরো চ্যাম্পিয়নশিপে, আরেক দল নামাল বেঞ্চের খেলোয়াড়দের। লড়াই হলো তুমুল। সেখানে ব্যবধান গড়ে দিলেন মার্কাস র্যাশফোর্ড। তার পেনাল্টি গোলে জয় নিয়ে ইউরোর প্রস্তুতি সারল ইংল্যান্ড।
  • ইউরো শেষ অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের
    শুরুর আগেই ইউরো শেষ হয়ে গেল ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের। ঊরুতে চোট পেয়ে ইংল্যান্ড দল থেকে ছিটকে গেছেন এই ডিফেন্ডার।
  • বর্ণবাদের বিপক্ষে অবস্থানে দুয়ো!
    ক্রীড়াঙ্গণ থেকে বর্ণবাদের বিষবাষ্প দূর করতে চলছে নানামুখী পদক্ষেপ, প্রচেষ্টা। এরই ধারাবাহিকতায় অস্ট্রিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের আগে হাটু গেঁড়ে বর্ণবাদের বিপক্ষে প্রতিবাদ জানান ইংলিশ খেলোয়াড়রা। করতালির মাধ্যমে উপস্থিত দর্শকদের একটি বড় অংশ তাদের এই অবস্থানকে স্বাগত জানান। তবে মাঠের একাংশ থেকে দেওয়া হয় দুয়ো!
  • ইংল্যান্ডের কষ্টের জয়
    আশানুরূপ খেলতে পারল না ইংল্যান্ড। তবে কাঙ্ক্ষিত জয় ঠিকই তুলে নিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের প্রস্তুতিমূলক ম্যাচে হারাল অস্ট্রিয়াকে।
  • অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডকে নিয়ে ইউরোর ইংল্যান্ড দল
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের চূড়ান্ত দলে ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের জায়গা হচ্ছে না বলে গুঞ্জন ছড়িয়ে পড়েছিল। তবে শেষ পর্যন্ত লিভারপুলের এই ডিফেন্ডারকে রেখেই দল ঘোষণা করেছেন কোচ গ্যারেথ সাউথগেট।
  • ইউরোয় গ্রিনউডকে পাচ্ছে না ইংল্যান্ড
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দল চূড়ান্ত করার শেষ সময়ে এসে দুঃসংবাদ শুনেছেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। চোটের জন্য প্রাথমিক দল থেকে সরে দাঁড়িয়েছেন তরুণ ফরোয়ার্ড ম্যাসন গ্রিনউড।
  • ইংল্যান্ডের তিনে তিন
    বিশ্বকাপ বাছাইয়ে জয়ের ধারা ধরে রেখেছে ইংল্যান্ড। শেষ দিকের গোলে পোল্যান্ডকে হারিয়ে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে গ্যারেথ সাউথগেটের দল।
  • কেইন-মাউন্টের গোলে ইংল্যান্ডের জয়
    বিশ্বকাপ বাছাইয়ে জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে ইংল্যান্ড। নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক আলবেনিয়াকে সহজেই হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • শেষ ২ ম্যাচেও র‌্যাশফোর্ড ও সাকাকে পাচ্ছে না ইংল্যান্ড
    বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের পরের দুই ম্যাচে স্ট্রাইকার মার্কাস র‌্যাশফোর্ড ও উইঙ্গার বুকায়ো সাকাকে পাচ্ছে না ইংল্যান্ড।
  • স্যান ম্যারিনোর জালে ইংল্যান্ডের গোল উৎসব
    র‌্যাঙ্কিংয়ের চার ও ২১০ নম্বর দলের লড়াই। মাঠের পারফরম্যান্সেও পড়ল সেটির প্রতিফলন। স্যান ম্যারিনোকে ফের গোল বন্যায় ভাসিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করল ইংল্যান্ড।
  • বেটিংয়ের নিয়ম ভেঙে নিষিদ্ধ ট্রিপিয়ার
    বেটিংয়ের নিয়ম ভাঙায় ইংল্যান্ড ও আতলেতিকো মাদ্রিদের ডিফেন্ডার কিরান ট্রিপিয়ারকে ১০ সপ্তাহের জন্য নিষিদ্ধ করেছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। একই সঙ্গে ৭০ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে তাকে।
  • আজও মারাদোনাকে ক্ষমা করেননি শিলটন
    দিয়েগো মারাদোনার ‘হ্যান্ড অব গড’ গোলের প্রত্যক্ষ সাক্ষী ছিলেন পিটার শিলটন। আর্জেন্টাইন এই তারকাকে এর জন্য কখনও ক্ষমা করবেন না বলে অনেকবারই ক্ষোভ প্রকাশ করেছেন ইংল্যান্ডের সাবেক এই গোলরক্ষক। প্রতারণার জন্য ক্ষমা না চাওয়ায়, এখনও আর্জেন্টাইন কিংবদন্তির স্পোর্টসম্যানশিপ নিয়ে প্রশ্ন তুলছেন তিনি।
  • ‘ঘৃণা ভুলে জাদুকর মারাদোনাকে মনে রাখো’
    একক নৈপুণ্যে ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর ম্যাচে কলঙ্কিত এক অধ্যায়ের জন্ম দিয়েছিলেন দিয়েগো মারাদোনা। স্বপ্নভঙ্গের সেই স্মৃতি দীর্ঘ দিন দাগ কেটেছিল ওই ম্যাচে ইংল্যান্ডের হয়ে খেলা ট্রেভর স্টিভেনের মনে। তবে সময়ের পরিক্রমায় সেই ক্ষত শুকিয়ে গেছে সাবেক এই মিডফিল্ডারের। ঘৃণ্য সেই কাজের জন্য নয়, মারাদোনাকে তার অর্জনের জন্য মনে রাখা উচিত বলে মনে করেন তিনি।
  • বেলজিয়ামের কাছে হেরে আশা শেষ ইংল্যান্ডের
    উয়েফা নেশন্স লিগের ফাইনালসে ওঠার সম্ভাবনা জিইয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না ইংল্যান্ডের। শুরুতে পিছিয়ে পড়ে দ্বিতীয়ার্ধের পুরোটা সময় চাপ ধরে রাখলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পেল না তারা। দারুণ এক জয়ে প্রথম দেখায় হারের মধুর প্রতিশোধ নিল বেলজিয়াম। 
  • ৩৫ বছর পর আয়ারল্যান্ডকে হারাল ইংল্যান্ড
    আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে প্রথমার্ধে দুই গোলে এগিয়ে যাওয়া ইংল্যান্ড বিরতির পর জালের দেখা পেল আরও একবার। দাপুটে জয়ে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে খরা কাটাল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ইংল্যান্ডকে হারিয়ে দিল ডেনমার্ক
    প্রথমার্ধে ১০ জনের দলে পরিণত হওয়ার ধাক্কাটা যেন সামলে উঠতে পারল না ইংল্যান্ড। জাতীয় দলের হয়ে শততম ম্যাচে জালের দেখা পেলেন ক্রিস্তিয়ান এরিকসেন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ল ডেনমার্ক।
  • ডেনমার্কের বিপক্ষে নেই ইংল্যান্ডের চিলওয়েল ও ট্রিপিয়ার
    উয়েফা নেশন্স লিগে ডেনমার্কের বিপক্ষে ম্যাচে দুই ডিফেন্ডার বেন চিলওয়েল ও কিরান ট্রিপিয়ারকে পাচ্ছে না ইংল্যান্ড।
  • ঘুরে দাঁড়িয়ে বেলজিয়ামকে হারাল ইংল্যান্ড
    ঘরের মাঠে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে দারুণভাবে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়ামকে হারিয়ে উয়েফা নেশন্স লিগে জয়ে ফিরল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ওয়েলসকে উড়িয়ে দিল ইংল্যান্ড
    দেশের মাটিতে বছরে প্রথমবার খেলতে নেমে দারুণ এক জয় তুলে নিল ইংল্যান্ড। আক্রমণাত্মক ফুটবলে চাপ ধরে রেখে ওয়েলসকে উড়িয়ে দিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • চোট নিয়ে ছিটকে গেলেন স্টার্লিং
    ছন্দে থাকা রাহিম স্টার্লিংকে হারাল ইংল্যান্ড। চোটের জন্য ওয়েলসের বিপক্ষে প্রীতি ম্যাচ এবং উয়েফা নেশন্স লিগে বেলজিয়াম ও ডেনমার্কের বিপক্ষে খেলা হবে না এই মিডফিল্ডারের।
  • আইসল্যান্ডকে উড়িয়ে দিল বেলজিয়াম
    শুরুতে গোল খেয়ে যেন তেতে উঠল বেলজিয়াম। তাদের আগুনে পুড়ল আইসল্যান্ড। দলটিকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে রবের্তো মার্তিনেসের দল।
  • হোটেলে নারী ডেকে দল থেকে বাদ গ্রিনউড-ফোডেন
    ইংল্যান্ড জাতীয় দলের হয়ে অভিষেকের পরপরই বিতর্কে জড়ালেন ম্যাসন গ্রিনউড ও ফিল ফোডেন। কোয়ারেন্টিনের নিয়ম ভাঙায় উয়েফা নেশন্স লিগে ডেনমার্কের বিপক্ষে ম্যাচের স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়েছে এই দুজনকে।
  • বলে স্যানিটাইজার লাগানোর অভিযোগে বিপদে বোলার
    করোনাভাইরাস পরিস্থিতিতে বলে লালার ব্যবহার নিষিদ্ধ। মিচেল ক্লেডন এজন্যই হয়তো ভেবেছিলেন, স্যানিটাইজার ব্যবহার করলে কেমন হয়! বলে হ্যান্ড স্যানিটাইজার লাগানোর অভিযোগে এই পেসারকে বরখাস্ত করেছে তার কাউন্টি দল সাসেক্স।